উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৯/৯-১২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০২০ ১ থেকে ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ -১০ ১১ - ১২
২০২১ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২২ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৩ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৪ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
সংগ্রহশালার সূচিপত্র‎‎

উইকি লাভস আর্থ ২০১৯ — বাংলাদেশের বিজয়ী ছবিসমূহ

প্রিয় সবাই, অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, গত জুনে অনুষ্ঠিত হওয়া উইকি লাভস আর্থ ছবি প্রতিযোগিতার বাংলাদেশ পর্বের বিজয়ী ছবি প্রকাশ করা হয়েছে। বিজয়ী এই ১০টি ছবি আন্তর্জাতিক পর্যায়ে এ বছর বাংলাদেশের প্রতিনিধিত্ব করবে।

Wikimedia movement strategy recommendations India salon

Please translate this message to your language if possible.

Greetings,

You know Strategy Working Groups have published draft recommendations at the beginning of August. On 14-15 September we are organising a strategy salon/conference at Bangalore/Delhi (exact venue to be decided) It'll be a 2 days' residential conference and the event aims to provide a discussion platform for experienced Wikimedians in India to learn, discuss and comment about the draft recommendations. Feedback and discussions will be documented.

If you are a Wikipedian from India, and want to discuss the draft recommendations, or learn more about them, you may apply to participate in the event.

Please have a look at the event page for more details The last date of application is 7 September 2019.

It would be great if you share this information who needs this. For questions, please write on the event talk page, or email me at tito+indiasalon@cis-india.org

Thanks for your attention
Ananth (CIS-A2K) sent through MediaWiki message delivery (আলাপ) ০৯:১৫, ২ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

ব্যাঘ্র প্রকল্প ২.০ (গ্লো) গ্রোইং লোকাল ল্যাঙ্গুয়েজ অন উইকিপিডিয়াতে সম্প্রদায়ের জন্য জরুরী নিবন্ধ তালিকার আলোচনা

গতবছর প্রথম ব্যাঘ্র প্রকল্প শুরু হয়(মেটার মূল পাতাটি এটি

২০১৮ তে বাংলা চতুর্থ স্থান অধিকার করেছিল। ফলাফলটি এখানে

২০১৮ সালের তালিকা (যার মধ্যে কিছু হয়েছে,কিছু হয়নি)।

২০১৯ সালের মেটা পাতাটি এটি

গুগল দ্বারা প্রস্তাবগুলি: উইকিপিডিয়ায় ক্রমবর্ধমান স্থানীয় ভাষার বিষয়বস্তু (প্রকল্প টাইগার ২.০) / লিখন প্রতিযোগিতা / প্রসঙ্গগুলি / বাংলা সমস্ত বাংলা সম্প্রদায়কে অনুরোধ আলোচনা করে নীচের সংযোগে তালিকা নিয়ে আপনাদের মূল্যবান প্রস্তাব দিন।

রাষ্ট্র-ব্যাপী পচ্ছন্দসহ অতিরিক্ত বিষয়গুলির জন্য প্রস্তাব দিন এখানে আগাম ধন্যবাদ বাংলার সমস্ত উইকিপিডিয়ানদের । সুমিতা রায় দত্ত (আলাপ) ১৬:৩২, ৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

@Sumita Roy Dutta: গুগল যে তালিকা দিয়েছে তা থেকে বাছাই করে প্রস্তাব না অতিরিক্ত কোন নিবন্ধের প্রস্তাব? --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:০১, ৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: প্রথমটির প্রয়োজনীয়তা হিসাবে ক্রম এবং এবং দ্বিতীয়টি (যা গুগুলের তালিকাতে দেওয়া নেই সেই রকম কিছু থাকলে(নতুন এবং সম্প্রসারনের তালিকা) --সুমিতা রায় দত্ত (আলাপ) ১৭:১০, ৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
কিছু প্রস্তাব

in science category- List of branches of physiology, List of organic compound, Exploration in space,

in history - British empire, Post British era

in geography - List of seas & ocean, Continents

in sports - List of different competitions, e.g. Olympics, Para Olympics, Wimbledon, French open etc.

in technology - New inventions in technology, e.g. Organic LED (OLED)

in India-Biographies- List of Dada Saheb Phalke awardee

Nettime Sujata (আলাপ) ০৯:৩২, ৪ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

বাধা প্রদান

Nazmul Hasan 7862 নামের ব্যবহারকারী উইকিপিডিয়ায় বাংলাদেশ নীলকণ্ঠ সোসাইটির পাতা তৈরি করেন। গুগল সার্চ মারফত প্রাপ্ত ফলাফলে তার নিবন্ধটিকে বিশ্বকোষের উপযোগী নয় বলে পরিগণিত হয়। অতঃপর তাতে দ্রুত অপসারণের টেমপ্লেট যোগ করি। কিন্তু, তিনি তা সরিয়ে ফেলেন। অতঃপর, তাকে আমি তার আলাপ পাতায় উইকিপিডিয়া কী নয় ও উল্লেখযোগ্যতা সম্পর্কে অবহিত করে টেমপ্লেট না সরানোর অনুরোধ করি। কিন্তু, তিনি পুনরায় টেমপ্লেট সরান। অতঃপর, তাকে আমি পুনরায় টেমপ্লেট না সরানোর জন্য সতর্কবাণী দেই ও নিবন্ধে দ্রুত অপসারণের টেমপ্লেট যোগ করি। কিন্তু, তিনি পুনরায় তা সরান। উল্লেখ্য, তিনি আমি ছাড়াও অন্যান্য ব্যবহারকারীর দ্রুত অপসারণের টেমপ্লেট সরিয়ে ফেলেছিলেন। এমতাবস্থায়, বিজ্ঞাপনী প্রচারণার জন্য তাকে বাধা প্রদান করতে অনুরোধ জানাচ্ছি।--S. M. Nazmus Shakib (আলাপ) ১৪:১২, ৬ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

উনি নতুন, নিশ্চিতভাবে উল্লেখযোগ্যতা নিয়ম বুঝতে পারছেন না। এই কারণে বাধা দিলে তা কঠোর পদক্ষেপ হয়ে যায় বলে মনে হয়। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০৯, ৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

"বাংলা ভাষা" নিবন্ধের মানোন্নয়ন

সুধী, আমার জানামতে ২০০৪ সালে যখন বাংলা উইকিপিডিয়া চালু হয়েছিল তখন প্রথম লিখিত নিবন্ধ ছিল বাংলা ভাষা। বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতা থেকেও এই নিবন্ধটির সংযোগ রয়েছে। এছাড়া বাংলা উইকিপিডিয়ার জন্য এই নিবন্ধটি অত্যন্ত গুরুত্বপূর্ণ কারণ এটি মূলত এই উইকিপিডিয়ার মাতৃভাষা। কিন্তু দুঃখের বিষয় হল গত ১৫ বছরে হলেও এই নিবন্ধটি ভালো নিবন্ধ হিসেবেই স্বীকৃতি পায়নি ;নির্বাচিত নিবন্ধ তো দূরের কথা। তাই আমার ব্যক্তিগত প্রস্তাব হলো কয়েকজন মিলে যদি এই নিবন্ধটির মানোন্নয়নে অগ্রসর হয়, তবে কয়েকদিনের মধ্যে এটি নির্বাচিত নিবন্ধ স্তরে উন্নীত হতে পারবে। আমাদের উচিত এই ঐতিহাসিক নিবন্ধটিকে তার যথাযথ স্বীকৃতি প্রদান করা😉😉😉। -ধন্যবাদ -নকীব সরকার বলুন... ০৪:২৬, ৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

নির্ভরযোগ্যতা যাচাই

পোস্টের ছবিতে প্রদর্শিত ও ডাউনলোড লিংকে যুক্ত বইটা তার বিষয়ের ক্ষেত্রে কতটা নির্ভরযোগ্য উৎস তা যাচাই করতে সহায়তা চাই https://www.facebook.com/photo.php?fbid=2701661653179588&set=a.703326919679748&type=3 Mussharraf Hossen Shoikot (আলাপ) ১৭:২৩, ১৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

@NahidSultan এবং আফতাবুজ্জামান: এখানে কোনো ভুল থাকলে জানান।Mussharraf Hossen Shoikot (আলাপ) ১৭:২৬, ১৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

@Mussharraf Hossen Shoikot: বাংলা একাডেমি থেকে প্রকাশিত একটি বই। নির্ভরযোগ্য উৎস হিসেবে গ্রহণযোগ্য হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩১, ১৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

Project Tiger Article writing contest Update

Sorry for writing this message in English - feel free to help us translating it

ভালো নিবন্ধ পর্যালোচনা

নিবন্ধ প্রতিযোগিতার প্রায় একমাস হল। আশা করছি, নিবন্ধ পর্যালোচনা শেষ। তাহলে এবার বোধহয় "ভালো নিবন্ধ" পর্যালোচনা শুরু করা উচিত (যদি শেষ হয়ে থাকে)। কারণ ২০০৮ সালে প্রস্তাবিত নিবন্ধও রয়েছে।নকীব সরকার বলুন... ১৩:৫৬, ৩০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

The consultation on partial and temporary Foundation bans just started

-- Kbrown (WMF) ১৭:১৪, ৩০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

GLOW edit-a-thon starts on 10 October 2019

Excuse us for writing in English, kindly translate the message if possible

Hello everyone,

tiger face
tiger face

Hope this message finds you well. Here are some important updates about Project Tiger 2.0/GLOW edit-a-thon.

  • The participating communities are requested to create an event page on their Wikipedia (which has been already updated with template link in the last post). Please prepare this local event page before 10 October (i.e. Edit-a-thon starting date)
  • All articles will be submitted here under Project Tiger 2.0. Please copy-paste the fountain tool link in the section of submitted articles. Please see the links here on this page.

Regards. -- User:Nitesh (CIS-A2K) and User:SuswethaK(CIS-A2K) (on benhalf of Project Tiger team) using MediaWiki message delivery (আলাপ) ১৯:৪১, ৪ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Project Tiger 2.0: Article contest jury information

Excuse us for writing in English, kindly translate the message if possible

Hello everyone,

tiger face
tiger face

We want to inform you that Project Tiger 2.0 is going to begin on 10 October. It's crucial to select jury for the writing contest as soon as possible. Jury members will assess the articles.

Please start discussing on your respective village pump and add your name here as a jury for writing contest if you are interested. Thank you. --MediaWiki message delivery (আলাপ) ১৭:০৬, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

অপসারণ পর্যালোচনা

এই অপসারণ পর্যালোচনার আলোচনায় অংশগ্রহণ করার জন্য সবাইকে অনুরোধ করা হল.--নেহাল(আলাপ) ১৯:১৮, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

দলগত অধিকার "ফাইল স্থানান্তরকারী" সম্প্রসারণ

গত ২৬ শে আগস্ট একটি মন্তব্যের অনুরোধ শুরু করা হয়েছিল, যেখান থেকে তিন সপ্তাহ বাদ ফাইল স্থানান্তরকারীকে suppressredirect দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। এই পরিবর্তনের ব্যাপারে ইতিমধ্যে মিডিয়াউইকিতে জানানো হয়েছে। আশা করি যথাশীঘ্র ফাইল স্থানান্তরকারীরা এই সুবিধা ব্যবহার করতে পারবে। ধন্যবাদ জনি (আলাপ) ১৮:৪৮, ১৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

মিডিয়াউইকিতে কাজ সম্পন্ন হয়েছে, ফাইল স্থানান্তরকারীরা এখন এই সুবিধা ব্যবহার করতে পারবেন। জনি (আলাপ) ১৭:০১, ১৮ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ

সুপ্রিয় সম্প্রদায়, ২০১৫ সালের একটি অনভিপ্রেত ঘটনার জন্যে আমি আন্তরিক ভাবে দুঃখিত। ওই আলোচনাটি ওখানে শেষ হয়ে যাওয়ায় পরবর্তী তে ভুল স্বীকার বা ক্ষমা চাওয়ার ব্যাপারটি আর সামনে আসেনি। আমি সকলের নিকট, বিশেষতঃ আশার নিকট একান্তভাবে ক্ষমাপ্রার্থী। অতীত তো বদলে দিতে পারবো না; কিন্তু কথা দিচ্ছি ভবিষ্যতে এ ধরণের কোন ভুল আমি আর করবোনা। আশা করি সকলে বিষয়টি ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন এবং আমাকে ভবিষ্যৎ পথ চলায় সমর্থন ও সহযোগিতা করবেন।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০০:৫৩, ২১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ার টিশার্টের প্রস্তাবনা পাতায় স্বাগতম

সুধী, আনন্দের সাথে জানাচ্ছি যে, সম্প্রতি উইকিমিডিয়া বাংলাদেশ থেকে বাংলা উইকিপিডিয়া অবদানকারীদের উৎসাহ প্রদান ও সামান্য স্বীকৃতিস্বরুপ উইকিপিডিয়া:টিশার্টের প্রস্তাবনা নামে একটি প্রকল্প চালু করা হয়েছে। এ ব্যাপারে আপনাদের মতামত ও পরামর্শ আশা করছি। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:১১, ৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

নাহিদ ভাই দুুটি প্রশ্ন। এটি কি ইতিমধ্যে চালু হয়ে গিয়েছে? একজন কি একই সাথে একাধিক নাম প্রস্তাব করতে পারবে?--মাসুম-আল-হাসান (আলাপ) ১৫:৪৩, ৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
ভালো উদ্যোগ। আমার একটা পরামর্শ হল সম্ভব হলে বাংলা উইকিতে অবদান রেখে চলেছেন বছরের পর বছর কিন্তু কোন প্রতিযোগিতায়/এডিটাথনে অংশ নিয়ে কোন পুরস্কার পাননি এমন উইকিপিডিয়ানদের প্রথমে দেবার জন্য। আফতাবুজ্জামান (আলাপ) ২২:৪৯, ৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
মাসুম ভাই, একটু পরে চালু হওয়া আর কিছুদিন পর হওয়া একই কথা। যেহেতু সিদ্ধান্ত উইকিমিডিয়া বাংলাদেশে হয়েছেই যে চালু হবে সেহেতু পাতাটি চালু করে দিলাম সাথে সাথে সম্প্রদায়ের সদস্যদের পরামর্শের জন্যও উন্মুক্ত থাকলো মানে আরো কীভাবে প্রক্রিয়াটিকে উন্নত করা যায়। আফতাব, শর্তপূরণ করলে যে কারো জন্য তুমিও মনোনয়ন দিতে পারো, আগে পরে এখানে তেমন পার্থক্য করবে না যেহেতু একজন একবারই পাবেন। তবে, একজন ব্যবহারকারীকে কেন মনোনয়ন দিচ্ছি তাঁর ভালো কাজগুলো যদি মনোনয়নকারী একটু আবেদনে উল্লেখ করে দেন তাহলে ব্যাপারটি চমৎকার হয়। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:১৩, ১০ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
একজন এক বছরে একটির বেশি নাম প্রস্তাব করতে পারবে না, এই ধরনের কোন শর্ত জুড়ে দিলে বিষয়টি মনে হয় আরও আকর্ষণীয় হত।--মাসুম-আল-হাসান (আলাপ) ১০:০৫, ১০ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
আমার মতে এটি আসলে প্রয়োজন নেই কারণ যাকে মনোনয়ন দেওয়া হচ্ছে তিনি একবারের বেশি পাবেন না। সুতরাং একই কথা মাঝখান থেকে লোকজনকে অনুৎসাহিত করা হবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:০৯, ১০ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
প্রকল্পটি সাংবার্ষিক করা হ-উ-ক! এছাড়াও, সামনেই শীতকাল; সুতরাং, লোগো সহযোগে ফুলহাতা হলেই বোধহয় ভালো হবে! এছাড়াও, রঙ নির্ধারণের বিষয়েও সচেতনতা থাকা প্রয়োজন! যেমন: ‘এই ব্যবহারকারী কালো রঙ তেমন পছন্দ করেন না’। - Suvray (আলাপ) ১০:১৯, ১০ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
খুবই ভালো উদ্যোগ। এতে করে যারা নিয়মিত অবদান রেখে যাচ্ছে তারা আরো উৎসাহিত হবে। এই ধরনের আরো নতুন নতুন উদ্যোগ নিলে আশা করি নিয়মিত অবদানকারাীর সংখ্যা দ্রুতই বৃদ্ধি পাবে।--IqbalHossain (আলাপ) ০৪:১৮, ১২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Feedback wanted on Desktop Improvements project

০৭:১৮, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Project Tiger Article writing contest Jury Update

Hello all,

There are some issues that need to be addressed regarding the Juries of the Project Tiger 2.0 article writing contest. Some of the User has shown interest to be a jury and evaluate the articles created as the part of the writing contest. But they don't meet the eligibility criteria. Please discuss this aspect with the community, if the community feel that they have the potential to be a jury then we can go ahead. If not please make a decision on who can be the jury members from your community within two days. The community members can change the juries members in the later stage of the writing contest if the work done is not satisfactory or the jury member is inactive with the proper discussion over the village pump.

Regards,
Project Tiger team at CIS-A2K
Sent through--MediaWiki message delivery (আলাপ) ১০:৫১, ১৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০১৯-এর সাইট ব্যানারের অনুরোধ

২০১৯ সালের ২১–২৭ অক্টোবর বিশ্বব্যাপী উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ পালিত হবে। এ উপলক্ষ্যে বিভিন্ন ভাষার উইকিপিডিয়ায় পাশাপাশি বাংলা উইকিপিডিয়ায় একটি অনলাইন এডিটাথন আয়োজন করা হয়েছে। তাই সকলের আবগতির এবং আগ্রহ সৃষ্টির জন্য একটি সাইট নোটিশ দেবার প্রস্তাব রাখছি।

সাইট ব্যানারটি এরকম হতে পারে:

বাংলা উইকিপিডিয়ায় চলছে উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০১৯ অনলাইন এডিটাথন।
নিবন্ধ সম্প্রসারণ ও তৈরি করতে এডিটাথনে যোগ দিন।

‍‍‍‍~মহীন (আলাপ) ০৮:৩৯, ১৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

 করা হয়েছে --~মহীন (আলাপ) ০৪:৪৪, ২৪ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ার জন্য অনুবাদ সমর্থন উন্নত করা

বিষয়বস্তু অনুবাদ সরঞ্জামটি অনেক উইকিপিডিয়া সম্প্রদায়কে অনুবাদ প্রক্রিয়ায় সাহায্য করতে সফল হয়েছে এবং আমরা আপনার বিশেষ প্রয়োজনের উপর ভিত্তি করে সরঞ্জামটি উন্নত করার জন্য বাংলা উইকিপিডিয়ার সম্পাদকদের সাথে নিয়ে একটি নতুন উদ্যোগে একত্রে কাজ করতে চাই।

বিষয়বস্তু অনুবাদ অন্যান্য ভাষা থেকে বিষয়বস্তু অনুবাদ করে উইকিপিডিয়ার নিবন্ধগুলি তৈরি করতে সহায়তা করে। এটি ইতিমধ্যে পাঁচ লক্ষেরও বেশি নিবন্ধ তৈরি করতে ব্যবহৃত হয়েছে। এছাড়া, সরঞ্জামটি ভাল মানের সামগ্রী তৈরিতে উৎসাহিত করতে, অল্প সম্পাদিত যান্ত্রিক অনুবাদগুলি প্রকাশে বাধা দিয়ে থাকে। সাধারণভাবে, আমাদের বিশ্লেষণ প্রদর্শন করেছে যে অনুবাদ করে তৈরিকৃত নিবন্ধগুলির অপসারণ হবার সম্ভাবনা গোড়া থেকে শুরু করা নিবন্ধগুলির থেকে কম

বাংলা উইকিপিডিয়ার সম্পাদকরা ৪,২০৭টি নিবন্ধ তৈরি করতে বিষয়বস্তু অনুবাদ ব্যবহার করেছেন। সম্পাদনা সম্প্রদায়ের আকার বিবেচনায়, আমরা মনে করি যে আরও নিবন্ধ তৈরি করতে, বিদ্যমানগুলি সম্প্রসারিত করতে এবং নতুন সম্পাদকদের আকর্ষণ করতে অনুবাদ ব্যবহার করার সম্ভাব্যতা রয়েছে। অনুবাদ সম্প্রদায়কে অন্যান্য ভাষার সাথে ভাষার ব্যবধান হ্রাস করতে এবং একটি টেকসই উপায়ে সম্পাদকের সংখ্যা বৃদ্ধি করতে সহায়তা করে। এই লক্ষ্য অর্জনের জন্য, আমরা আপনার সাথে এইভাবে কাজ করতে চাই:

  • বাংলা উইকিপিডিয়ায় বিষয়বস্তু অনুবাদকে আরও দৃশ্যমান করা। এটিতে জড়িত আছে পূর্বনির্ধারিতরূপে সরঞ্জামটি উপলব্ধ করা, প্রাসঙ্গিক জায়গাগুলিতে সরঞ্জামটিকে আরও দৃশ্যমানভাবে প্রকাশ করা এবং সম্প্রদায়ের প্রয়োজনগুলি পূরণ করার জন্য প্রক্রিয়াটিকে স্বনির্ধারিত করা। এইভাবে, আরও সম্পাদক অনুবাদ করতে প্রাসঙ্গিক সামগ্রী খুঁজে পেতে সক্ষম হবেন।
  • বিদ্যমান নিবন্ধগুলির সামগ্রীর কভারেজ বাড়ানো এটি নতুন অনুচ্ছেদ অনুবাদ করে বিদ্যমান নিবন্ধগুলিকে সম্প্রসারণ করার জন্য ধারণাগুলি অন্বেষণ করে। এটি প্রসঙ্গকে আরও বিশদে কভার করতে নতুন দিকগুলিসহ বিদ্যমান নিবন্ধগুলিকে সম্প্রসারণ করতে ব্যবহারকারীদেরকে সুযোগ দিবে।
  • আরও ডিভাইসে অনুবাদ সমর্থন করা। যে কোনও ডিভাইস থেকে অবদান রাখতে আরো বেশি সুযোগ প্রদান করতে এটি মোবাইল ডিভাইস থেকে অনুবাদ করাকে সমর্থন করবে, যা নতুন সম্পাদকদের অংশগ্রহণে সক্ষম করবে।

আমরা আমাদের লক্ষ্যগুলি সম্প্রদায়ের সাথে তাড়াতাড়ি ভাগ করতে চাই। পরবর্তী পদক্ষেপগুলির জন্য বিস্তারিতকে সম্প্রদায়ের সাথে এই কাজের অংশ হিসাবে সংজ্ঞায়িত করা হবে এবং আমরা সম্প্রদায়ের বিশেষ প্রয়োজনগুলি আরও ভালভাবে বোঝার জন্য একটি গবেষণা প্রক্রিয়া শুরু করার পরিকল্পনা নিয়েছি।

প্রাথমিক পদক্ষেপ হিসাবে আমরা নিম্নলিখিতগুলি সম্পর্কে আপনার মতামত শুনতে আগ্রহী:

  • বাংলা উইকিপিডিয়াকে টেকসইভাবে বড় করার উপায় হিসাবে উপরের বর্ণিত উপায়ে অনুবাদ সমর্থন উন্নয়নের ধারণাটিকে কি আশাব্যঞ্জক বলে মনে করেন?
  • আপনার অগ্রিম কোন উদ্বেগ আছে যা আমাদের বিবেচনা করা উচিত?

প্রস্তাবিত উদ্যোগ সম্পর্কে আপনার মতামত আমাদের জানান এবং এই কথোপকথনে নির্দ্বিধায় যে কোন মন্তব্য করুন। --Elitre (WMF) (আলাপ) ১০:১৪, ১৬ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি) (on behalf of the Language team)

 মন্তব্য-
  1. আরও দৃশ্যমান করা
  2. বিদ্যমান নিবন্ধগুলির সামগ্রীর কভারেজ বাড়ানো
  3. আরও ডিভাইসে অনুবাদ সমর্থন করা। এ তিনটির মধ্যে শেষের বিষয়টিকে আগে প্রাধান্য দেয়া উচিত। কারণ এটি মোবাইল ডিভাইসে বর্তমানে কাজ করছে না। মোবাইল ডিভাইসে ইন্টারনেট তথা উইকিপিডিয়া সম্পাদক সংখ্যা তুলনামূলক বেশি। তাই মোবাইল ডিভাইসে এটি ভালোভাবে কাজ করলে আশা করি এর ব্যবহার আরো বাড়বে। সমৃদ্ধ হবে বাংলা উইকিপিডিয়া। সর্বোপরী এ সরাঞ্জামটির জন্যে কৃতজ্ঞতা। --দেলোয়ার () • ২২:৪৬, ২০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
হ্যাঁ, আমিও মনে করি আরও ডিভাইসে অনুবাদ সমর্থন করা বিষয়টিকে আগে প্রাধান্য দেয়া উচিত। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:৪৬, ২১ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
আমিও একমত যে আরও ডিভাইসে অনুবাদ সমর্থন করা বিষয়টিকে আগে প্রাধান্য দেয়া উচিত। -- জনি (আলাপ) ০৮:৪৯, ২৩ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
Hello everyone.
Apologies if this message isn't in your language; please feel free to translate it. Last month we announced the Boost initiative to help wikis grow with translation. As a first step, we have enabled Content translation by default on Bengali Wikipedia this week.
Now it is easy for users to discover the tool through several entry points. However, users not interested in translation can disable it from their preferences.
We expect this will help translators to create more content of good quality in Bengali. We’ll be monitoring the statistics for Bengali as well as the list of articles created with the tool. Content translation provides quality control mechanisms to prevent the abuse of machine translation and the limits can be adjusted based on the needs of each community. Please, feel free to share your impressions about the content created and how the tool works for the community. This feedback is essential to improve the tool to better support your needs.
Thanks! -- Pginer-WMF (আলাপ) ১২:৪১, ২১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

প্রিয় সবাই, আজ ৩ অক্টোবর উইকিমিডিয়া বাংলাদেশের অষ্টম প্রতিষ্ঠাবার্ষিকী 🎂 ২০১১ সালের এ দিনে উইকিমিডিয়া ফাউন্ডেশন বাংলাদেশে উইকিপিডিয়া ও উইকিমিডিয়া শিক্ষামূলক প্রকল্পগুলো নিয়ে কাজ করার জন্য আমাদের অনুমোদন প্রদান করে। শিক্ষামূলক কার্যক্রমে অংশগ্রহণ করে আমাদের সহযোগিতা করার জন্য বাংলা উইকিপিডিয়ার অবদানকারী ও শুভানুধ্যায়ীদের আন্তরিক ধন্যবাদ ও ভালোবাসা। এ সংক্রান্ত সংবাদ কয়েকটি পত্রিকায়ও প্রকাশিত হয়েছে।

এ উপলক্ষ্যে, বাংলা উইকিপিডিয়া অবদানকারীদের জন্য একটি সুখবর আসছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:৫৫, ৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

হায়দ্রাবাদে উইকি কনফারেন্স ইন্ডিয়া ২০২০ আয়োজনের প্রস্তাব

সুধী, আমি এই বার্তাটি অন্ধ্রপ্রদেশ এবং তেলেঙ্গানার উইকিমিডিয়ানদের তরফ থেকে এখানে পোস্ট করছি, আমাদের মধ্যে কেউ কেউ ইতিমধ্যেই জানতে পেড়েছেন যে এরা, উইকিকনফারেন্স ইন্ডিয়া ২০২০ হায়দ্রাবাদে আয়োজনে করতে এগিয়ে এসেছেন। জাতীয় স্তরের এই সম্মেলন আমাদের অন্যান্য সম্প্রদায়ের লোকদের সঙ্গে সংযোগ স্থাপন, জ্ঞানের আদান-প্রদান করতে, নতুন কিছু শিখতে এবং উইকি-পরিবারের নিকটবর্তী হতে সহায়তা করবে। বিগত তিন বছরে জাতীয় স্তরের এই সম্মেলন আয়োজন করা হয়নি এবং সর্বশেষ সম্মেলনটি ২০১৬ সালে হয়েছিল। এই ধরনের অনুষ্ঠানের অভাবে এক সম্প্রদায়কে আরও অন্যান্য সম্প্রদায়ের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন করে দেয় যা সামগ্রিকভাবে ভারতীয় সম্প্রদায়ের অগ্রগতিকে বাধাগ্রস্ত করবে। এখনই সময় এসেছে যে যত তাড়াতাড়ি সম্ভব আমাদের পরবর্তী সম্মেলন আয়োজন করার। যেহেতু, গত তিন বছরে কেউ এগিয়ে আসেনি, এবং হায়দ্রাবাদ সব দিক থেকে সুসংযুক্ত, তাই আমি মনে করি এটি একটি ভাল সুযোগ এগিয়ে এসে সমর্থন করার।

তবে, তারা চাইছে যে ব্যক্তি সমর্থনের উপর ভিত্তি না করে,সব সম্প্রদায়ের থেকে সমর্থন সংগ্রহ করে এগিয়ে যেতে, যাতে সবাই এতে অন্তর্ভুক্ত হতে পারে এবং এর বিশ্বাসযোগ্যতা আরও বৃদ্ধি পায়। সুতরাং, খুব ভাল হবে নিজেদের মধ্যে ঐক্য স্থাপন করে সম্মেলনটি সমর্থন করা এবং অনুমোদন করা।

মেটা-উইকিতে এই সম্পর্কিত একটি পৃষ্ঠা রয়েছে যেখানে প্রস্তাব এবং তাদের পরিকল্পনার স্পষ্টরূপে রূপরেখা রয়েছে, দয়া করে এটি দেখুন এখানে, অন্যান্য সম্প্রদায়ের সমর্থনগুলি দেখতে এখানে দেখুন এই অংশে। দয়া করে পৃষ্ঠাটি দেখুন এবং নীচের অংশে আপনার সমর্থন দিন, যাতে আমরা এই উদ্যোগের অংশীদার হতে পারি। যাতে বেশি দেরি না হয়, যাতে করে আয়োজকরা আরও আরেক ধাপ কাজে এগিয়ে যেতে পারেন, তাই খুব ভাল হবে, সর্বশেষ ১৮ অক্টোবর ২০১৯ এর আগেই আমাদের সম্প্রদায় এগিয়ে এসে যত তাড়াতাড়ি সম্ভব এটিকে সমর্থন করা। এই ডিসেম্বর মাসের মধ্যে তহবিলের অনুদানের জন্য অন-লাইন নির্দেশিকা দিতে হবে, যার জন্য নভেম্বর মাসেই প্রয়োজন হবে সম্প্রদায়গত দিক থেকে অনুদানের প্রস্তাবটি জরিপ ও বিকাশ করার। - ইন্দ্রজিৎদাস ১৫:০০, ৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

সমর্থন

  1.  সমর্থনTarunsamanta (আলাপ) ১০:৩৫, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  2.  সমর্থন আমি একমত, আমার মনে হয়, জাতীয় স্তরের এই রকম সম্মেলন আমাদের অন্যান্য উইকি সম্প্রদায়ের সঙ্গে সংযোগ স্থাপন, জ্ঞানের আদান-প্রদান, নতুন কিছু শিখতে এবং তাদের নিকটবর্তী হতে সহায়তা করবে। আমি আশা করব আমাদের উইকি সম্প্রদায়ের পূর্ণ সমর্থন থাকবে। রাজী (talk!) 18:35, 8 October 2019 (UTC)
  3.  সমর্থন ~ ডোরেমন আলাপ ১৩:৩৭, ৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  4.  সমর্থন খুব প্রয়োজনীয় পদক্ষেপ। সাথে আছি। -- সুমিতা রায় দত্ত (আলাপ) ১৬:২৬, ১০ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  5.  সমর্থন দারুন প্রস্তাব। ২০১৬ সালের সম্মেলনকে নতুন ভাবে পাওয়া যাবে, আশা রাখছি। খাঁ শুভেন্দু (আলাপ) ১৪:৩৪, ১২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  6.  সমর্থন করছি। Sumasa (আলাপ)sukan (আলাপ) ০৪:০৬, ১৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

আলোচনা

শিরোনাম বাংলাতে অনুবাদ?

ভারতের বিভিন্ন কেন্দ্র সরকারি সংস্থার নাম ইংরেজি বা হিন্দিতে রাখা হয়। সংস্থার ওয়েবসাইটেও হিন্দি ও ইংরেজি নাম থাকে। ফলে সংস্থাগুলির দাপ্তরিক নাম হিন্দি বা ইংরেজিতে হয়। এছাড়া পশ্চিমবঙ্গ ও ত্রিপুরা রাজ্যের রাজ্য সরকারের সংস্থা ছাড়া ভারতের প্রতিটি রাজ্যের রাজ্য সরকাররে সংস্থাগুলি দাপ্তরিক নাম ওই রাজ্যের সরকারি ভাষা অথবা ইংরেজি ভাষাতে হয়ে থাকে। ......আমার প্রশ্ন উক্ত সংস্থাগুলির নিবন্ধ বাংলা উইকিতে লেখার সময় নিবন্ধের শিরোনাম কি বাংলাতে অনুবাদ করতে হবে, না কি ইংরেজি বা হিন্দি বা রাজ্য ভাষার নামকেই বাংলা হরফে লিখতে হবে? ... যেমন- "All India Institutes of Medical Sciences" বা "अखिल भारतीय आयुर्विज्ञान संस्थान " (হিন্দি উচ্চারণে: অখিল ভারতীয় আয়ুর্বিজ্ঞান সংস্থান) এই নাম দুটি প্রতিষ্ঠানটি ব্যবহার করে সরকারি ভাবে। তা হলে কি এই প্রতিষ্ঠানের নিবন্ধ বাংলা উইকিতে লেখার সময় শিরোনাম বাংলাতে অনুবাদ করাতে হবে? ......... সকলের মতামতের অপেক্ষায় আছি। ... ধন্যবাদ। খাঁ শুভেন্দু (আলাপ) ১৪:১৭, ১২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

  • ভারতীয় সেসকল সংস্থার নাম ভারতীয় কেন্দ্র সরকারী দুটি ভাষা তথা ইংরাজী ও হিন্দিতে আলাদা, সেক্ষেত্রে বাংলা নিবন্ধে নাম অনুবাদ করাই শ্রেয়৷ আবার যে সকল সংস্থার প্রাপ্ত হিন্দি ও ইংরাজী নাম একই সেক্ষেত্রে ঐ নামই ব্যবহার করা ভালো হবে বলে আমি মনে করি৷ ধন্যবাদ৷ শরদিন্দু ভট্টাচার্য্য (আলাপ) ১৪:২৬, ১২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  • যদি বাংলা নাম থাকে তবে সেই নাম। অন্যথায় হিন্দি নামটি অনুসরণ করে অনুবাদ কিংবা প্রতিবর্ণীকরণে একমত। যেমন উপরের উদাহরণে প্রতিবর্ণীকরণ " অখিল ভারতীয় আয়ুর্বিজ্ঞান সংস্থান " ব্যবহারের পক্ষে, ইংরেজির পরিবর্তে। নামটা যেমন বাংলার অতি কাছাকাছি তেমনি সহজে বোধগম্য। আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৩০, ১২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  •  মন্তব্য যদি শিরোনাম ইংরেজি ও হিন্দিতে একইরকম উচ্চারণ হয়ে থাকে, বাংলায় যদি উদাহরণ দেই যেমন— হাউজিং এন্ড বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট অর্থাৎ এই নিবন্ধটি বাংলাতে যেই উচ্চারণ ইংরেজিতে একই উচ্চারণ। এখানে ইংরেজিকে বাংলায় অনুবাদ করা হয়নি, ওয়েবসাইটে বাংলা উচ্চারণ তাই নিবন্ধেও একই রাখা হয়েছে। তদ্রুপ হিন্দি এবং ইংরেজি একইরকম হলে বাংলায় অনুবাদ করার দরকার নেই। আর যদি হিন্দিতে স্বতন্ত্রভাবে লিখা হয় তাহলে অনুবাদ করায় শ্রেয়। অর্থাৎ শুধু হিন্দি হলে বাংলায় অনুবাদ করা প্রয়োজন, ইংরেজি হিন্দিতে একইরকম হলে অনুবাদ করার প্রয়োজন মনে করিনা।—ImranAvenger (আলাপ) ২০:০৫, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
হ্যাঁ, তাই বলা হচ্ছে। ভারতের প্রচুর সরকারি প্রতিষ্ঠানের হিন্দি (অনূদিত) নাম আছে। বাংলা হিন্দিটা অনুসরণ করতে পারেন কেননা ইংরেজি থেকে এই দুই ভাষা বেশ কাছাকাছির। আফতাবুজ্জামান (আলাপ) ২০:২৩, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: দা, ভারত সরকারের বেশিরভাগ প্রতিষ্ঠানের সরকারি নাম ইংরেজি ও হিন্দিতে থাকে। ... এই ক্ষেত্রে বাংলাতে অনুবাদ করা পক্ষে আমি। খাঁ শুভেন্দু (আলাপ) ০৫:০২, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
আমি বাংলাতে অনুবাদ করাই সমর্থন করবো, কেননা সব প্রতিষ্ঠানের নাম বাংলায় অনুবাদ করা সম্ভব। জনি (আলাপ) ১৪:৩৪, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
বাংলায় অনুবাদ করার  সমর্থন জানাই। যেহেতু শিরোনামগুলো ইংরেজি ও হিন্দিতে স্বতন্ত্রভাবে লিখিত সেহেতু বাংলাতেও অনুবাদযোগ্য।—ImranAvenger (আলাপ) ১৭:২৬, ২০ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: দা, বাংলায় অনুবাদের পক্ষেই বেশি মতামত। খাঁ শুভেন্দু (আলাপ) ০৬:১৪, ২৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
আমি সেই রকম বুঝাতে চেয়েছি। যেহেতু হিন্দি ভাষা বাংলার কাছাকাছি তাই অনুবাদের সময় নাম কি রকম হবে তার জন্য আমরা হিন্দির সাহায্য নিতে পারি। আফতাবুজ্জামান (আলাপ) ১৩:৪৩, ২৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
 মন্তব্য অনুবাদের ক্ষেত্রে একাধিক শব্দ চয়নের সুবিধা থাকে। তাই একটি ইংরেজি বা হিন্দি নামের প্রতিষ্ঠানের বঙ্গানুবাদের ক্ষেত্রে দুজন ব্যক্তি যদি দুই ধরণের শব্দ চয়ন করে তখন কোনটি গ্রহন করা হবে আর কোনটি করা হবেনা তার সিদ্ধান্ত কিভাবে নেওয়া হবে? ফেরদৌস১৫:৪৪, ২৪ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
যেটি বাংলাতে সবচেয়ে বোধগম্য, যেটি বেশী সঠিক বলে বিবেচিত হবে তা। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:০০, ২৪ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
 মন্তব্য, যদিও এর আগে এই নিয়ে আলোচনা হয়েছিল, তবু যখন আলোচনা নজরে এল, তখন বলি, @আফতাবুজ্জামান:@Ferdous: যা বলেছেন, তা অত্যন্ত যুক্তিযুক্ত। ইংরেজির চেয়ে হিন্দি ভাষা বাংলা ভাষার কাছাকাছি। তাই কোন প্রতিষ্ঠানের কোন বাংলা নাম না থাকলে হিন্দি নাম গ্রহণ করা উচিৎ, ইংরেজি নয়। দ্বিতীয় কথা, প্রাতিষ্ঠানিক নামের কোন অনুবাদ করা ঠিক না, কারণ যেমন @Ferdous: বলেছেন, যে কোন দুজনের অনুবাদ ভিন্ন হতে পারে, তখন কোন নাম গ্রহণযোগ্য হবে সেটা সিদ্ধান্ত নেওয়া অসম্ভব। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৯:৩৩, ২২ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

Beta feature "Reference Previews"

-- Johanna Strodt (WMDE) ০৯:৪৭, ২৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের নিবন্ধ তৈরি ও উল্লেখযোগ্যতা প্রসঙ্গে

প্রিয় উইকিপিডিয়ানবৃন্দ, বাংলাদেশের প্রায় ৬৫ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয় রয়েছে। সরকার স্বীকৃত প্রাতিষ্ঠান হিসেবে এসব বিদ্যালয়ের নামে কি আলাদা নিবন্ধ তৈরি হতে পারে? বাংলা উইকিপিডিয়ায় এরইমধ্যে প্রাথমিক বিদ্যালয়ের নামে কয়েকটি নিবন্ধ বিদ্যমান রয়েছে। আশা করি এ বিষয়ে দক্ষ উইপিডিয়ানগণ নীতিমালার আলোকে মতামত জানাবেন। আমি জেনেছি পূর্বে এ সংক্রান্ত একটি আলোচনা হয়েছে। কিন্তু সে আলোচনাটি আর্কাইভে চলে গেছে। আমি খুঁজে পাইনি। সম্ভব হলে ওই আলোচনার লিংকটিও এখানে যুক্ত করা যেতে পারে। --দেলোয়ার () • ১২:৪৮, ২৪ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

আমি মনে করি সেসব নিবন্ধ ভূগোলের স্থানিক অংশ হিসেবে এবং সরকার স্বীকৃত প্রতিষ্ঠান হিসেবে রাখা যেতে পারে। তবে কিন্ডারগার্টেন স্কুল বা বিভিন্ন এনজিওদের স্কুল বা বিভিন্ন ইংলিশ মিডিয়াম স্কুল বা বিভিন্ন ধরনের প্রাথমিক স্তরের মাদ্রাসা যেগুলোর দশম গ্রেড পর্যন্ত অনুমোদন ও সরকারি সংশ্লিষ্টতা নেই বা সরকার স্বীকৃত প্রতিষ্ঠান নয়; সেগুলোকে না রাখাই যুক্তিযুক্ত। উল্লেখ্য যে দশম গ্রেডের নিচের সকল শিক্ষা প্রতিষ্ঠানের ক্ষেত্রে সহজে তথ্যসূত্র পাবার নিশ্চয়তা নেই। ফলে বিষয়টি নিয়ে অনেকের মতামত আসলে ভালো হতো।--সাদি (আলাপ) ১৪:৩৮, ২৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
এখানে মূল বিষয় শুধু প্রাথমিক বিদ্যালয় নয় এবং উল্লেখযোগ্যতা নীতি অনুসারে এটি ‘ভৌগোলিক উপাদান’-এর যে নীতি সেটি প্রযোজ্য না। এর জন্য নির্দিষ্ট নীতিমালা আছে উইকিপিডিয়া:উল্লেখযোগ্যতা (সংস্থা ও কোম্পানি), এটি অনুসারে বানিজ্যিক নয় এমন যে কোন শিক্ষা প্রতিষ্ঠান এ নীতির আওতার শর্ত পূরণ করতে হবে। এই মানদণ্ড অনুসারে যে কোন বিদ্যালয় নিয়ে নিবন্ধ লেখা যাবে তবে সেগুলোকে অবশ্যই এই নীতিমালা অথবা WP:GNG-এর মানদণ্ড পূরণ করতে হবে। এখন বাংলাদেশের প্রাথমিক বিদ্যালয়ের উল্লেখযোগ্যতা অবশ্যই আছে কিন্তু কথা হল সেটা প্রমাণ করতে যে তথ্যসূত্র প্রয়োজন সেটি নেই। অর্থাৎ না থাকলে সেক্ষেত্রে মানদণ্ড পূরণ করে না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৫১, ২৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
তথ্যসূত্র পাওয়া গেলে তো কথাই নেই। তবে অনেক ক্ষেত্রে অনেক প্রাচীন, উল্লেখযোগ্য বিদ্যালয়ের জন্য আমরা যে রকম তথ্যসূত্র চাই তা নাও পাওয়া যেতে পারে। সেক্ষেত্রে বিবেচনা-বুদ্ধি প্রয়োগে সিদ্ধান্ত নিতে হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩২, ২৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
আমার মতে, যেহেতু আমরা ইউনিয়নের নামে নিবন্ধ করছি সে নিবন্ধে ঐ ইউনিয়নের সকল প্রাথমিক বিদ্যালয়ের নাম যোগ করে দিলেই মনে হয় হয়ে যায়। এক্ষেত্রে তথ্য বাতায়ন থেকে তথ্যসূত্রও যোগ করা যাবে।-IqbalHossain (আলাপ) ০৮:৪৫, ২৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
তথ্যসূত্র পাওয়া গেলে নিবন্ধন শুরু করতে পারেন। যেহেতু আমরা ইউনিয়নের নামে নিবন্ধন সম্পন্ন করিনি তাই আমার মতে ইউনিয়নের নিবন্ধন গুলোতে প্রাথমিক বিদ্যালয়ের নাম যোগ যথেষ্ট নয়। জনি (আলাপ) ২০:০৩, ২৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

রোমান সংখ্যার অনুবাদ বিষয়ে প্রশ্ন

বিজ্ঞান-বিষয়ক কোনও নিবন্ধের ইংরেজি শিরোনামে কোনও রোমান সংখ্যা (যেমন I, II, III, IV ইত্যাদি) থাকলে বাংলায় কীভাবে অনুবাদ করব? উদাহরণস্বরূপ Jupiter LI নিবন্ধটির নাম বাংলায় কী রকম হবে? --অর্ণব দত্ত (আলাপ) ১৯:৩২, ২৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

ব্যক্তি হিসেবে থাকলে সাধারণ বাংলায় ক্রমবাচক শব্দ যোগ করা হয়। যেমন, পোপ দ্বিতীয় জন পল (Pope John Paul II), পোপ ষোড়শ বেনেডিক্ট (Pope Benedict XVI)। আর, আপনার ইংরেজি নিবন্ধটি বৃহস্পতির একটি উপগ্রহ। এটিকে জুপিটারের ৫১তম উপগ্রহ হিসেবে অনুবাদ করা শ্রেয় বলে আমি মনে করি।--S. M. Nazmus Shakib (আলাপ) ১৯:৪৬, ২৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

খুব প্রচলিত না হলে বেশিরভাগ ক্ষেত্রেই নামের অনুবাদ করা শ্রেয় মনে করি না। তবে এই নিবন্ধটির ক্ষেত্রে নিবন্ধের বিষয়ের মূল নামের প্রতিবর্ণীকরণ করা যায়, অর্থায় ‘এস/২০১০ জে ১’। অন্য উইকিপ্রকল্পগুলোও এমনটি করেছে। বিস্তারিত নিবন্ধে লিখে দিলেই হয়। — তানভির২০:০৩, ২৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

@Wikitanvir: তুমি যে নামটির কথা বলছ (এস/২০১০ জে ১), ইংরেজি উইকিপিডিয়ায় সেটিকে "originally known as" বলে উল্লেখ করা হয়েছে। নাসার ওয়েবসাইট বলছে, "This moon is still awaiting an official name. Since its discovery is now confirmed, it is temporarily being called Jupiter LI, which means it is the 51st confirmed moon discovered at Jupiter. It was originally called S/2010 J1 was so designated because it is a satellite (S) that was discovered in 2010, and was the 1st satellite of Jupiter (J) to be found that year." (Jupiter LI) ইংরেজি উইকি ও নাসার তথ্য অনুযায়ী, এটির আদি নাম ছিল এস/২০১০ জে ১। ২০১৫ সালের মার্চে এটি স্থায়ী সংখ্যা (৫১) লাভ করে। আবিষ্কারটি নিশ্চিত হওয়ার পর এটির এখনও আনুষ্ঠানিক নামকরণ হয়নি। সাময়িকভাবে Jupiter LI নামে অভিহিত করা হয়েছে। এমতাবস্থায় আমি শাকিব সাহেবের প্রস্তাব ধরে এই নিবন্ধের নাম "বৃহস্পতি ৫১" বা "বৃহস্পতির ৫১তম উপগ্রহ" নামে অনুবাদই শ্রেয় মনে করছি। পরে এই উপগ্রহ স্থায়ী নাম পেলে সেই নামে নিবন্ধ স্থানান্তরিত করা যাবে। --অর্ণব দত্ত (আলাপ) ০১:৪৯, ২৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

ব্যাঘ্র প্রকল্প ২০১৯ সাইটবিজ্ঞপ্তি

আপনারা হয়তো অনেকেই জানেন যে বর্তমানে উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০১৯/ব্যাঘ্র প্রকল্প চলছে। বর্তমানে এতে বাংলা উইকিপিডিয়ার কিছু নিয়মিত সম্পাদকই অবদান রাখছে। আরো সম্পাদক পেতে, বিশেষ করে নতুন সম্পাদক পেতে, আমি সাইটবিজ্ঞপ্তি দিতে চাচ্ছি। কারো দ্বিমত থাকলে অনুগ্রহ করে জানান। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫৪, ২৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

 মন্তব্য উইকিপিডিয়া:উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০১৯-এর বিজ্ঞপ্তি এখনও চলছে। এটি শেষ হলে দেওয়া যেতে পারে। ব্যাঘ্র প্রকল্প আমার জানামতে জানুয়ারি পর্যন্ত চলবে। তিন মাস ধরে টানা বিজ্ঞপ্তি দেওয়ার পক্ষে আমি নই (কারণ এটি সাধারণ পাঠকদের জন্য খুব প্রীতিকর নয়), তবে প্রতি মাসে নির্দিষ্ট কয়েক দিনের জন্য দেওয়া যেতে পারে। — তানভির২০:১০, ২৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
তা করা যায়। এক সপ্তাহ দিয়ে আবার ৮-১০ দিন পর আবার এক সপ্তাহের জন্য, এভাবে ৩-৪ বার করলেই হবে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:১২, ২৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
তা হলে ঠিক আছে। সমর্থন রইলো। — তানভির২০:১৭, ২৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: একটি প্রশ্ন, এই প্রকল্পের জন্য কোনো সাইটনোটিশ কি এ মুহুর্তে বাংলা উইকিপিডিয়ায় সক্রিয় রয়েছে? কারণ সেক্ষেত্রে ওপরে-নিচে দুটো নোটিশ দেখাবে কী না। — তানভির১০:৪১, ২৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
তানভির ভাই, ব্যাঘ্র প্রকল্পের জন্য কোনো সাইটনোটিশ এখনো বাংলা উইকিপিডিয়ায় দেয়া হয়নি। দুটো বিজ্ঞপ্তি একসাথে দেখানো সম্ভব। যাইহোক, উইকিপিডিয়া:উন্মুক্ত প্রবেশাধিকার সপ্তাহ ২০১৯ ইতিমধ্যে শেষ হয়েছে, এখন সেটার বিজ্ঞপ্তি মুছেফেলা যায়। আফতাব ভাই, আমার মনেহয় এখন ব্যাঘ্র প্রকল্পের বিজ্ঞপ্তি শুরু করা যায় জনি (আলাপ) ১৯:৪০, ২৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
না একাধিক নেই, একটিই বিজ্ঞপ্তি। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০০, ২৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
যেহেতু বিভিন্ন প্রকল্পে চলছে তাই মনে এসেছিলো প্রশ্নটি। যাই হোক তবে দেরি না করে শুরু হোক বিজ্ঞপ্তি! — তানভির২০:০৩, ২৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
 করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ২০:০০, ২৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Editing News #2 – Mobile editing and talk pages

১১:১২, ২৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Project Tiger update: Let's walk together with Wikipedia Asian Month and WWWW

The Tiger says "Happy Dipavali" to you
Apologies for writing in English, Kindly translate this message if possible.

Greetings!

First of all "Happy Dipavali/Festive season". On behalf of the Project Tiger 2.0 team we have exciting news for all. Thanks for your enthusiastic participation in Project Tiger 2.0. You also know that there is a couple of interesting edit-a-thons around. We are happy to inform that the Project Tiger article list just got bigger.

We'll collaborate on Project Tiger article writing contest with Wikipedia Asian Month 2019 (WAM2019) and Wiki Women for Women Wellbeing 2019 (WWWW-2019). Most communities took part in these events in the previous iterations. Fortunately this year, all three contests are happening at the same time.

Wikipedia Asian Month agenda is to increase Asian content on Wikipedias. There is no requirement for selecting an article from the list provided. Any topic related to Asia can be chosen to write an article in WAM. This contest runs 1 November till 30 November. For more rules and guidelines, you can follow the event page on Meta or local Wikis.

WWWW focus is on increase content related to women's health issues on Indic language Wikipedias. WWWW 2019 will start from 1 November 2019 and will continue till 10 January 2020. A common list of articles will be provided to write on.

In brief: The articles you are submitting for Wikipedia Asian Month or WWWW, you may submit the same articles for Project Tiger also. Articles created under any of these events can be submitted to fountain tool of Project Tiger 2.0. Article creation rule will remain the same for every community. -- sent using MediaWiki message delivery (আলাপ) ১২:৪৪, ২৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

ব্যাঘ্র প্রকল্পের নিবন্ধ ভারত সম্পর্কিত হতে হবে। এখানে অন্য দেশের নিবন্ধ জমা দিবেন না। আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৪, ১১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

উইকিপিডিয়া এশীয় মাস ২০১৯-এর সাইট ব্যানারের অনুরোধ

২০১৯ সালের ১–৩০ নভেম্বর চলবে উইকিপিডিয়ার বার্ষিক প্রতিযোগিতা উইকিপিডিয়া এশীয় মাস ২০১৯। এ উপলক্ষ্যে বিভিন্ন ভাষার পাশাপাশি বাংলা উইকিপিডিয়ায় অনলাইন এডিটাথন আয়োজন করা হয়েছে। সকলের আবগতির এবং আগ্রহ সৃষ্টির জন্য একটি সাইট নোটিশ দেবার প্রস্তাব রাখছি।

ব্যানারটি এরকম হতে পারে:

চলছে উইকিপিডিয়া এশীয় মাস ২০১৯ এডিটাথন। মাসব্যাপী অনলাইন এডিটাথনে অংশ নিয়ে জিতে নিন "উইকিপিডিয়া এশীয় দূত" উপাধিসহ স্মারক উপহার।

~মহীন (আলাপ) ১৩:১৬, ২৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

এশীয় মাসে কি বৈশ্বিক নোটিশ দেওয়া হয় না? ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৫৭, ২৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
যতদূর জানি এশীয় মাসের জন্য বৈশ্বিক নোটিশ দেওয়া হয়, আর এখন একটা বিজ্ঞতি চলছে, (যদিও একসাথে একাধিক বিজ্ঞতি) আমার মতে কিছু দিন অপেক্ষা করা প্রয়জন। জনি (আলাপ) ১৬:২৯, ২৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
বৈশ্বিক নোটিশ দেওয়া হয় নি। আমার মতে আমরা একটা স্থানীয় ব্যানার রাখতে পারি। গতবারও স্থানীয় ব্যানার রাখা হয়েছিলো। ~মহীন (আলাপ) ১৩:৫৪, ৭ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
এক সপ্তাহব্যাপী দেয়া যায়, তবে বিজ্ঞতির আকার আরো ছোটো করা প্রয়জন। জনি (আলাপ) ১৭:৩৯, ৭ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
এক সপ্তাহব্যাপী দেয়ার পেছনে যুক্তি কী? আর ছোটো আকার বলতে কী বোঝাতে চাইছেন, বর্তমানে ব্যাঘ্র প্রকল্পের ব্যানার রয়েছে, সেটা দেখুন। ~মহীন (আলাপ) ১৮:১১, ৭ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
 করা হয়নি বৈশ্বিক নোটিশ চালু হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:২৮, ৮ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

উইকিবার্তার ষষ্ঠ সংখ্যা (অক্টোবর ২০১৯)

উইকিবার্তার ষষ্ঠ সংখ্যার প্রচ্ছদ

প্রিয় সবাই, বাংলাদেশ, ভারত তথা বিশ্বের বিভিন্ন প্রান্তের উইকিমিডিয়া ও উইকিপিডিয়া সম্প্রদায়ের হালনাগাদ সংবাদসহ নানা তথ্য নিয়ে ওয়েব সংস্করণে প্রকাশিত হয়েছে উইকিমিডিয়া সম্পর্কিত বাংলা ভাষার সাময়িকী ‘উইকিবার্তা’র ষষ্ঠ সংখ্যা। পরবর্তী সংখ্যায় আপনিও লেখা দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা: wikibarta@wikimedia.org.bd (টীকা: পূর্বেরমত এই সংখ্যার জন্য নজরতালিকা নোটিশ দিয়ে দিচ্ছি ১৫ দিনের জন্য।) ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:০০, ২৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

আবশ্যিক ফাইলসমূহ

বিশেষ:আবশ্যিক ফাইলসমূহ সম্পর্কিত একটি মন্তব্যের অনুরোধ করা হয়েছে। আপনাদের সুচিন্তিত মতামত দেয়ার জন্য অনুরোধ করেছি। ধন্যবাদ! জনি (আলাপ) ১৫:৩১, ৩০ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

তানভির ভাই, সুব্রতদা, নাহিদ ভাই, ফেরদৌস ভাই, বোধিসত্ত্বদা এবং মেরাজ ভাই, এটি বাস্তবায়ন করতে আমাদের অনেক মন্তব্যের প্রয়জন, আশাকরি আপনার নিজ নিজ মন্তব্য দিবেন। জনি (আলাপ) ১৮:৫৬, ১১ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

Wikipedia Asian Month 2019

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

Wikipedia Asian Month is back! We wish you all the best of luck for the contest. The basic guidelines of the contest can be found on your local page of Wikipedia Asian Month. For more information, refer to our Meta page for organizers.

Looking forward to meet the next ambassadors for Wikipedia Asian Month 2019!

For additional support for organizing offline event, contact our international team on wiki or on email. We would appreciate the translation of this message in the local language by volunteer translators. Thank you!

Wikipedia Asian Month International Team.

MediaWiki message delivery (আলাপ) ১৬:৫৭, ৩১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

উইকি লাভস মনুমেন্টস ২০১৯: বাংলাদেশের বিজয়ী ছবি প্রকাশ

প্রিয় সবাই, গত সেপ্টেম্বর মাসে অনুষ্ঠিত উইকি লাভস মনুমেন্টস ছবি প্রতিযোগিতার বাংলাদেশের বিজয়ী ছবিগুলো দেখুন এখানে: বিজয়ী ছবির তালিকা ও বিস্তারিত। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৪০, ৪ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

আত্মজীবনী

এটি কি আত্মজীবনী হবে?নকীব সরকার বলুন... ১৬:১৭, ৫ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

নকীব সরকার, হ্যাঁ। অপসারণ করা হয়েছে। — তানভির১৩:১৫, ২২ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

কৃষি বিশ্ববিদ্যালয় সম্পর্কে নিবন্ধ

বাংলাদেশে কৃষি বিশ্ববিদ্যালয়ের সংখ্যা এখন কম নয়। সবগুলো বিশ্ববিদ্যালয়ের ইতিহাস, গড়ন ইত্যাদি নিয়ে একটি নিবন্ধ লিখতে চাচ্ছি। ইতিমধ্যে সবগুলো কৃষি বিশ্ববিদ্যালয় এখন সমন্বিত ভর্তি পরীক্ষা নিচ্ছে। যা বাংলাদেশে উচ্চতর ডিগ্রি নেওয়ার ক্ষেত্রে একটি পরিবর্তনও বটে। সম্প্রদায়ের মতামত আশা করছি। রাফি ❤ (আলাপ) ০৬:২৭, ৮ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

বাংলাদেশে কৃষি শিক্ষা বা এধরণের কিছু কি? প্রতিটি প্রতিষ্ঠানের জন্যে আলাদা আলাদা নিবন্ধ আগে লিখুন। আর, সাথে একটি তালিকা এবং একটি টেমপ্লেট বানাতে পারেন। - Ashiq Shawon (আলাপ) ১৬:০৩, ৮ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
প্রতিটি প্রতিষ্ঠানের আলাদা আলাদা নিবন্ধ তৈরি করাই আছে। টেমপ্লেটও তৈরি করাই আছে। "বাংলাদেশে কৃষি শিক্ষা" - এরকম কিছুই। রাফি ❤ (আলাপ) ১৬:৪৫, ৮ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

Project Tiger 2.0 - Hardware support recipients list

Excuse us for writing in English, kindly translate the message if possible

Hello everyone,

tiger face
tiger face

Thank you all for actively participating and contributing to the writing contest of Project Tiger 2.0. We are very happy to announce the much-awaited results of the hardware support applications. You can see the names of recipients for laptop here and for laptop see here.

78 Wikimedians will be provided with internet stipends and 50 Wikimedians will be provided with laptop support. Laptops will be delivered to all selected recipients and we will email you in person to collect details. Thank you once again.

Regards. -- User:Nitesh (CIS-A2K) and User:SuswethaK(CIS-A2K) (on benhalf of Project Tiger team)
using --MediaWiki message delivery (আলাপ) ০৭:১৫, ৮ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

মোবাইল সংস্করণ

উইকিপিডিয়ার মোবাইল সংস্করণে বামদিকে নেভিগেশন প্যানেলে সম্প্রদায়ের প্রবেশদ্বার নামক একটি সংযোগ রয়েছে। কিন্তু বাংলা উইকিপিডিয়ায় আমি যতটুকু দেখেছি যে সম্প্রদায় প্রবেশদ্বারে সর্বশেষ হালনাগাদ যথাসম্ভব ২০১০ সালের দিকে হয়েছিল। তাছাড়া সেখানে আলোচনায়সভা হিসেবে প্রথমে প্রশাসকদের আলোচনাসভার সংযোগ রয়েছে। নতুন উইকিপিডিয়ানরা (অন্তত আমি) প্রথমে ভেবেছিলাম যে সেটাই বুঝি উইকিপিডিয়ার মূল আলোচনা সভা। তাই সেখানেই মূল আলোচনা শুরু করতাম। কিন্তু পরবর্তীতে খেয়াল করে দেখতে পেয়েছি যে প্রশাসকদের আলোচনাসভায় সবার উপরে সাধারণ আলোচনা সভার সংযোগ রয়েছে। এভাবেই সাধারণ আলোচনাসভার সঙ্গে আমার পরিচিতি। অর্থাৎ মোবাইল সংস্করণে সাধারণ আলোচনা সভায় যেতে গেলে তুলনামূলকভাবে একটু বেশি পথ অতিক্রম করতে হয় - ট্রানজিট হিসেবে প্রশাসকদের আলোচনাসভা ব্যবহৃত হয়। সম্প্রদায়ের প্রবেশদ্বারে সাধারণ আলোচনা সভার সংযোগ থাকলেও সেটা প্রায়ই চোখ এড়িয়ে যায়। তাই আমি প্রস্তাব জানাচ্ছি যে মোবাইল সংস্করণে "সম্প্রদায়ের প্রবেশদ্বার" সংযোগের বদলে সাধারণ আলোচনাসভার সংযোগ প্রদান করা হোক। কেননা তাহলে সহজেই মোবাইল থেকে সাধারণ আলোচনা সভায় প্রবেশ করা যাবে। ধন্যবাদ - নকীব সরকার বলুন... ০৯:৪৪, ১৪ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

@Nokib Sarkar:  পরিবর্তন করা হয়েছে -- জনি (আলাপ) ১৭:২৫, ১৪ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

Be the first to try new editing features

হ্যালো,

অনুবাদ ও রচনাপ্রণালীর উন্নতিকরণের জন্য আমরা কয়েকটি নতুন বৈশিষ্ট্য তৈরি করছি যা বাংলা উইকিপিডিয়ার সম্পাদনার প্রক্রিয়ার জন্য সহায়ক হতে পারে। সার্বজনীনভাবে এটি উপলব্ধ হওয়ার পূর্বে আপনি এটি পরীক্ষা করতে পারবেন ও বিশেষ করে বাংলা উইকিপিডিয়ার ক্ষেত্রে প্রযোজ্য প্রস্তাব আমাদের জানিয়ে এটি আরো উন্নত করতে আমাদের সাহায্য করতে পারবেন।

এই বিষয়ে বিস্তারিতভাবে জানাতে আমরা কয়েকটি প্রশ্ন তৈরি করেছি, এবং আপনার উত্তরের ভিত্তিতে আমরা সুবিধাজনক একটি সময়ে আপনার সাথে যোগাযোগ করব।

বাংলা উইকিপিডিয়ার অন্যান্য সকল ইচ্ছুক সদস্যরাও আপনার মত এটি পরীক্ষা করতে পারবেন। সুতরাং আপনি এই নিমন্ত্রণবার্তা তাদেরকেও পাঠিয়ে দিতে পারেন। আশা করি আপনি এই পরীক্ষায় আমাদের সাথে সামিল হবেন। প্রশ্নগুলি এই লিঙ্ক-এ উপলব্ধ রয়েছে। ধন্যবাদ!


এই সর্বেক্ষণটি একটি স্বতন্ত্র পরিসেবা দ্বারা চালিত হওয়ার ফলে কিছু অতিরিক্ত শর্তাবলী প্রযোজ্য হতে পারে। এই সর্বেক্ষণের গোপনীয়তা বার্তায় আপনি গোপনীয়তা ও তথ্য পরিচালনা সংক্রান্ত বিবরণ জানতে পারবেন। (https://foundation.wikimedia.org/wiki/Section_Translation_Screener_Survey_Privacy_Statement)

Apologies if I have incorrectly translated this, please correct as needed. Thanks so much! -Eli. --- EAsikingarmager (WMF) (আলাপ) ১৯:৪০, ১৪ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

কলকাতায় উইকিপিডিয়া মিটআপ কাম কর্মশালা

সকল সক্রিয় উইকিপিডিয়ানদের জ্ঞাতার্থে আগামী ১লা ডিসেম্বর(রবিবার) ২০১৯, এ একটি মিটআপ কাম কর্মশালা (কমন্স এডভান্স ট্রেনিং) কলকাতার কলিন্স ইন্সটিউট অথবা সেন্ট পলস স্কুলে আয়োজন করা হচ্ছে। আগামী সোমবার মিটআপের জায়গাটি ফাইনাল করে মেটা পেজ তৈরি করা হবে, তাই সকল সক্রিয় উইকিপিডিয়ানদের অনুরোধ যে আপনারা সকলেই ল্যাপটপ নিয়ে আসবেন কারণ কর্মশালার কাজ হাতে ধরে শেখানো হবে এবং অন্যান্য সকল বিষয়ে আলোচনা করা হবে। তাই সকলের মতামত একান্ত কাম্য। Tarunsamanta (আলাপ) ১৭:১৪, ২২ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

@Tarunsamanta: আমি অতীতে অনেককে বলে এসেছি ও এখনো বলছি। যদি এই মিটআপ ও কর্মশালার সাথে বাংলা উইকিপিডিয়া জড়িত থাকে (এমনকি সাথে অন্য উইকি জড়িত হলেও) তবে পাতা বাংলা উইকিতে তৈরি করুন (অন্য কোন উইকিতে না)। আর আমার অনুরোধ, কর্মশালায় অংশগ্রহণকারীদের প্রতি বাংলা উইকিতে অবদান রাখতে জোর দিবেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৫, ২২ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান:, আমি যতদূর বুঝেছি, এই কর্মশালার সাথে বাংলা উইকিপিডিয়ার সম্পর্ক নেই। এটা যদি কমন্সের কর্মশালা হয়, তবে মেটাতে ইভেন্ট পাতা হওয়া দরকার, বাংলা উইকিপিডিয়াতে নয়। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৭:৪৫, ২২ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
@Tarunsamanta এবং Bodhisattwa: যদি এই কর্মশালার সাথে বাংলা উইকিপিডিয়ার সম্পর্ক না থাকে তাহলে এখানে আলোচনা অথবা বার্তা দেয়ার প্রয়জন আছে বলে আমি মনেকরি না। জনি (আলাপ) ১৮:২১, ২২ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
@ZI Jony:, যেহেতু এই বার্তা সকলের অবগতির জন্য, সেহেতু এখানে অবশ্যই বার্তা দেওয়া যেতে পারে, অতীতেও দেওয়া হয়েছে। উদহারণস্বরূপ @NahidSultan: উইকি লাভস মনুমেন্টসের বিজয়ীদের কথা ঘোষণা করেছেন, যার সঙ্গে সরাসরি উইকিপিডিয়ার কোন সম্পর্ক নেই। সকলের জ্ঞাতার্থে যে বার্তা দেওয়া হয় তা বিভিন্ন প্রকল্পে এরকম ভাবেই দেওয়া হয়ে থাকে। এটা কোন নতুন ঘটনা নয়। তাছাড়া পশ্চিমবঙ্গে উইকিমিডিয়া কমন্সে যারা কাজ করেন, তাঁদের অনেকেই উইকিপিডিয়াতেও অবদান রাখেন। তাই, অহেতুক আক্রমণাত্মক হওয়ার থেকে বিরত থাকতে অনুরোধ করছি। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৮:৫৮, ২২ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
@Tarunsamanta এবং Bodhisattwa: এটা যদি মূলত কমন্স কর্মশালা হয়, তবে ঠিক আছে। এক্ষেত্রে আপনারা কমন্সেও একটি পাতা সম্ভবত তৈরি করতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৫৪, ২২ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
কমন্স, উইকিডাটার কার্যক্রম বাংলা উইকিপিডিয়া থেকে আলাদা করার সুযোগ নেই। কারণ এই দুটি প্লাটফর্ম বাংলা উইকিপিডিয়ার সঙ্গে অঙ্গাঙ্গীভাবে যুক্ত হয়ে আছে। বাংলা উইকিপিডিয়ার সাধারণ আলোচনা সভা বাংলা উইকির সঙ্গে সম্পর্কিত সকল সিস্টার সাইটের একটি কমন প্লাটফর্ম হিসেবে তৈরি হয়েছে। যেখানে সবার উপস্থিতি সেখানে অন্তত আলোচনা করার সুযোগ থাকা উচিত।ফেরদৌস১৪:২৮, ৫ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
সহ-প্রকল্প নিয়ে নয়, আমি আসলে অন্য বিষয় বলেছি। --আফতাবুজ্জামান (আলাপ) ২২:৩৬, ৫ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

সম্প্রদায়ের ইচ্ছেতালিকায় ভোট চলছে (ডিসেম্বরের ২ তারিখ পর্যন্ত)

সুধী, ২০২০ সালের সম্প্রদায়ের ইচ্ছে তালিকার জরিপে ভোটগ্রহণ শুরু হয়েছে। এটি উইকিমিডিয়া ফাউন্ডেশনের 'সম্প্রদায়ের প্রযুক্তি দল' দ্বারা পরিচালিত বার্ষিক একটি জরিপ যা প্রতি বছরের শেষের দিকে অনুষ্ঠিত হয়। এখানে সম্প্রদায়ের উন্নতিকল্পে অনেকেই অনেকরকম প্রস্তাব রাখেন এবং সবচেয়ে বেশী ভোটপ্রাপ্ত 'প্রথম ১০ টি প্রস্তাবকে' প্র‍য়োগ করার জন্য 'সম্প্রদায়ের প্রযুক্তি দল' হাতে নেন। তবে এবছর মোট ৫ টি নেয়া হবে এবং ভোটপ্রয়োগ চলবে, ২০ নভেম্বর - ২ ডিসেম্বর পর্যন্ত।এখানে মন্তব্য, পরামর্শ, বিরোধিতা বা সমর্থন করা যায় তবে শুধুমাত্র সমর্থন ভোট {{support}} গণনা করা হয়।

এবছর আমি 'উইকিবিশ্ববিদ্যালয়ের' উন্নতিকল্পে একটি প্রস্তাব দিয়েছে। আপনার মূল্যবান ভোটটি প্রয়োগ করুন। ধন্যবাদ। - মহামতি মাসুম (আলাপ) ১১:০৭, ২৩ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

Extension of Wikipedia Asian Month contest

In consideration of a week-long internet block in Iran, Wikipedia Asian Month 2019 contest has been extended for a week past November. The articles submitted till 7th December 2019, 23:59 UTC will be accepted by the fountain tools of the participating wikis.

Please help us translate and spread this message in your local language.

Wikipedia Asian Month International Team

--MediaWiki message delivery (আলাপ) ১৪:১৬, ২৭ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

উইকিভালোবাসা থেকে ছাগল অংশ বাদ

আমি উইকিভালোবাসা সরঞ্জাম থেকে "ছাগল" পদক দেয়ার অংশটি বাদ দিয়েছি যেহেতু বাঙালি সমাজে কাউকে ছাগল বলা (যেমন "এই নিন আপনার জন্য একটি ছাগল পদক") রুঢ়। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫৮, ২৭ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

ধন্যবাদ। এজন্য অযথাই যেমন ভুল বোঝাবুঝি বাড়ে, তেমনি তাচ্ছিল্য করার অজুহাতও তৈরি হয়। — তানভির১৯:১১, ২৭ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

বৈশ্বিক আচরণবিধি তৈরিতে অবদান রাখুন

সম্মিলিতভাবে আমরা এমন এক বিশ্বের কথা ভেবেছি যেখানে সমস্ত জ্ঞানে সব মানুষের থাকবে অবাধ প্রবেশাধিকার। উইকিমিডিয়া আন্দোলনের সাথে যুক্ত প্রতিটি মানুষ এই লক্ষ্যের প্রতি প্রতিজ্ঞাবদ্ধ। আর এই বিশাল লক্ষ্যের প্রতি যাত্রা প্রচেষ্টা ছাড়া কখনোই অর্জন করা সম্ভব না।

যদিও আমরা সর্বদাই আমাদের প্রকল্পে নীতিমালা বিষয়ক উচ্চমান ধরে রাখার চেষ্টা করেছি, তবুও ভদ্রতা মেনে চলা বিষয়ক চ্যালেঞ্জ মোকাবেলা করতে প্রায়শই সংকটে পড়তে হয়েছে আমাদের। একাধিক ক্ষেত্রে আমাদের অবদানকারীরা খারাপ ব্যবহার, হয়রানি বা অন্যদের থেকে অভদ্র আচরণের সম্মুখীন হয়েছেন। এরকম প্রতিকূল পরিবেশের কারণে অনেক ব্যবহারকারী প্রায়শই উইকিপ্রকল্পে অবদান রাখা থেকে বিরত থেকেছেন, এর ফলে আমরা গুরুত্বপূর্ণ জ্ঞান থেকে বঞ্চিত হয়েছি। এর অন্যতম কারণ হল আমাদের প্রকল্পসমূহে আচরণগত নির্দেশিকার অভাব। এবং, বৈশ্বিক আচরণবিধি এই শূন্যস্থান পূরণ করার লক্ষ্য স্থির করেছে।

বৈশ্বিক আচরণবিধির মূল ভাবনাটি হল বিভিন্ন প্রকল্পে ইতিমধ্যে বিদ্যমান আচরণগত নির্দেশাবলীর ঐক্যতান এবং সেইসাথে আন্দোলনকে জুড়ে রাখা আচরণগত নীতিমালা তৈরি করা। সকল প্রকল্প, সকল সম্প্রদায়ের সদস্য এবং সকল কর্মকর্তাদের জন্য সমানভাবে এই নির্দেশাবলী প্রযোজ্য হবে। সকলেই সমানভাবে অন্যের প্রতি বন্ধুত্বপূর্ণ এবং আন্তরিক ব্যবহার ধরে রাখবে। এভাবে আমরা সম্মিলিতভাবে এমন এক পরিবেশ গড়ে তুলতে পারব যেখানে নির্ভয়ে মুক্তভাবে জ্ঞান ভাগ করে নেওয়া যায়।

এটি একটি আসন্ন প্রকল্প এবং প্রতিটি উইকির জন্যই এটি গুরুত্বপূর্ণ। বর্তমানে এটি প্রাথমিক অবস্থায় রয়েছে, তবে ফাউন্ডেশন শীঘ্রই বিভিন্ন ভাষার উইকিতে পরামর্শ নেওয়া শুরু করবে। সম্প্রদায়ের ভাবনা এবং ফিডব্যাকের উপর এই প্রকল্প নির্ভরশীল। তাই আমরা সকল সম্প্রদায়ের সদস্যবৃন্দকে আলোচনায় অংশ নিতে উৎসাহিত করছি। আমরা জানি, সকল সংস্কৃতি ও সম্প্রদায়কে প্রতিনিধিত্ব করবে এমন 'বৈশ্বিক' নীতিমালা তৈরি করা অত্যন্ত কঠিন। তবে সকলে যেন নিরাপদ পরিবেশে অবদান রাখতে পারে তা নিশ্চিত করার জন্য খুবই মৌলিক আচরণবিধি তৈরি করা অবশ্যই সম্ভব।

আচরণবিধির ভাষা ও বিষয় এবং আমাদের আন্দোলনকে একটি হয়রানিমুক্ত পরিবেশ তৈরির দিকে ধাবিত করতে অবদান রাখার ক্ষেত্রে এটি একটি সুযোগ।

বৈশ্বিক আচরণবিধির ব্যাপারে আরো তথ্য রয়েছে এখানে। নিশ্চিন্তে আলোচনায় অংশ নিন, প্রয়োজনে আপনার নিজ ভাষাতেই আলোচনা করুন। – NNair (WMF)-এর পক্ষ থেকে অংকন (আলাপ) ০৯:২৯, ৪ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)


Hello, apologies for writing in English. I do not speak Bangla at all and do not want to take any risk with using a translator. @ANKAN: Thank you so much for accepting my request for posting the content in Bangla on behalf of the Wikimedia Foundation.

Hello all, as some of you might know, the Foundation is working on a Universal Code of Conduct for the Wikimedia movement with an objective of creating a basic set of minimum behaviour guidelines which will be followed throughout the movement. It is a very important step towards preventing cases of abuse, harassment, and personal attacks that sometimes happen in many projects. It is an important move towards making the movement more inclusive and friendly. Please share your ideas and offer suggestions on what do you think must be included in a Universal Code of Conduct. --NNair (WMF) (আলাপ) ০৯:৫৫, ৪ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

গ্রাম অঞ্চলে কি উইকিপিডিয়া কর্মশালা সম্ভব?

আসলে আমি দীর্ঘদিন রাজশাহীতে ছিলাম। কিন্তু বর্তমানে আমার ব্যক্তিত কিছু কারনে গ্রামে থাকতে হয়। রাজশাহীতে থাকলে যদিও কর্মশালায় অংশগ্রহণ করা যায়। কিন্তু যেহেতু আমি রাজশাহীতে নাই তাই আমার প্রশ্ন গ্রামে কি কর্মশালা সম্ভব? ডোরেমন  (ডোরালাপ)🐱 ০৩:২০, ৫ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

অবশ্যই সম্ভব। গ্রামে কি আপনি কর্মশালা আয়োজন করতে সক্ষম হবেন?ফেরদৌস১৪:২১, ৫ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
আপনি বর্তমানে কোথায় আছেন? যদি রাজশাহী অঞ্চলে থাকেন @Mmrsafy:র সাথে যোগাযোগ করতে পারেন। উনি বর্তমানে রাজশাহী উইকিপিডিয়া সম্প্রদায়ের সমন্বয়ক। আশা করি উনি আপনাকে সাহায্য করতে পারবেন। --মাসুম-আল-হাসান (আলাপ) ০৪:৫৬, ৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
মাসুম-আল-হাসান (আলাপ) আমি আমার গ্রামের বাড়িতে আছি। আমার গ্রামের বাড়ি হলো সিরাজগঞ্জ জেলার তাড়াশ উপজেলাতে। বর্তমানে প্রতিষ্ঠানটির কর্তৃপক্ষের অনুমতি নেওয়া আমার সম্ভব হচ্ছে না। কিছুদিন পরে বিষয়টি ভেবে দেখব। ডোরেমন  (ডোরালাপ)🐱 ০৭:২৬, ৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

বাংলাদেশের উপজেলার নিবন্ধগুলো মানসম্মত করতে কর্মযজ্ঞ

প্রিয় সবাই, বাংলাদেশ থেকে প্রতিদিন ইন্টারনেটে বাংলাদেশের বিভিন্ন উপজেলা সম্পর্কিত তথ্য অনুসন্ধান হয়। অনুসন্ধানে গুরুত্বপূর্ণ এই প্রশাসনিক অঞ্চলসমূহ সম্পর্কে বিস্তারিত তথ্য পাওয়া যায় না বললেই চলে। অনুসন্ধানে অধিকাংশ ইন্টারনেট ব্যবহারকারী উইকিপিডিয়া তথা বাংলা উইকিপিডিয়াতেই মূলত তথ্য অনুসন্ধান করলেও আমাদের এখানে এগুলোর নিবন্ধের অবস্থা অত্যন্ত করুন। বাংলা উইকিপিডিয়া চালু হওয়ার পর এতো বছর হয়ে গেলেও এখনো আমরা উইকিপিডিয়া নিয়ে কোথাও কথা বলতে গেলে কোন একটি বিষয়ের উপর পূর্ণাঙ্গ ও ভালো মানের তথ্য পাওয়া যাবে এমন কোন উদাহরণই দিতে পারি না। সেক্ষেত্রে, আমরা যদি ২০২০ সালে বাংলাদেশের ৪৯২টি উপজেলার নিবন্ধ মানসম্পন্নভাবে সম্পূর্ণ করতে পারি সেক্ষেত্রে, এটা একটা বেশ বড় ধরণের অর্জন হবে। এটা একেবারে নতুনদের দ্বারা খুব একটা সম্ভব না এবং নিয়মিতদেরই করতে হবে আসলে।

আমার প্রস্তাবনা বা আইডিয়া অনেকটা এরকম:

  • যেহেতু নিয়মিত ও অভিজ্ঞ ব্যবহারকারী কম সেহেতু প্রকল্পটি এমনভাবে সাজানো যে, যখন কেউ কাজ করবেন কোন নিবন্ধ নিয়ে তিনি সেটি পুরোটাই করবেন। এবং একটি নিবন্ধ শেষ হলে তবেই আরেকটি ধরবেন। এর কারণ হলো একাধিকজন এক নিবন্ধ নিয়ে কাজ করলে সেক্ষেত্রে গতি কমে যাবে ও দেখা যাবে একই সময়ে দুজন একই অনুচ্ছেদ নিয়ে কাজ করছেন যাতে শুধু শুধু সময় নষ্ট হবে। তাছাড়া, একসাথে কয়েকটি নিবন্ধে একজন যদি কাজ শুরু করেন সেক্ষেত্রে কোনটাই খুব একটা ঠিকমত নাও হতে পারে।
  • যাঁরা এখানে যুক্ত হবেন, তাঁদের কাজের প্রতি যাতে আগ্রহী থাকেন সেক্ষেত্রে প্রথমে নিজ জেলার একটি একটি করে উপজেলা প্রথমে শুরু পারেন।
  • উপজেলার নিবন্ধ করতে পারলে জেলার নিবন্ধ পরবর্তীতে দ্রুত করা সুবিধা হবে। যেমন, একটি জেলার সব উপজেলার নিবন্ধ যদি মান সম্পন্ন থাকে তাহলে সেগুলো থেকেই তথ্য সংকলিত করে জেলারটি মানসম্পন্ন করা যাবে। একই কথা বিভাগের জন্যও প্রযোজ্য।
  • তারমানে এই প্রকল্প যদি আমরা ঠিকঠাকমত এগিয়ে নিতে পারি সেক্ষেত্রে ইউনিয়ন বাদে বাংলাদেশের গুরুত্বপূর্ণ প্রশাসনিক অঞ্চল বাংলা উইকিপিডিয়াতে সমৃদ্ধ হয়ে যাচ্ছে।
  • এছাড়া, একটি উপজেলা সম্পূর্ণ করার পর দেখা যাবে নিবন্ধের কিছু পরিসংখ্যান ব্যতীত আর বাকীসব তথ্য সারা জীবনের জন্য সঠিক ও অপরিবর্তনীয়।
  • বছর শেষে, উইকিমিডিয়া বাংলাদেশ থেকে এই প্রকল্পে কাজ করা সবাইকে নিয়ে একটি সংবর্ধনার আয়োজন করা যেতে পারে।

এবার প্রকল্পটি সফলভাবে যাতে করা যায় তার জন্য কিছু নিয়মাবলি:

  • এই প্রকল্পটি উইকিপিডিয়ার অন্যান্য উইকি্রিকল্প, এডিটাথন বা প্রতিযোগিতা থেকে আলাদা।
  • এখানে যদি কেউ আগ্রহী হন কোন একটি পাতা সম্পূর্ণ করার সেক্ষেত্রে তাকে কিছুটা আবেগ ও কিছুটা দায়িত্ববোধ থেকে প্রতিজ্ঞাবদ্ধ থাকার বিশেষ অনুরোধ। কারণ, অনেক সময় দেখা যায়, অনেকেই বিভিন্ন প্রকল্পে আগ্রহ থেকে নাম যুক্ত করেন কিন্তু পরে আর সেটি নিয়ে কাজ করেন না।
  • এই প্রকল্পে কত জন আগ্রহী হলেন সেই সংখ্যা প্রয়োজন নেই, বছর শেষে কয়টা নিবন্ধ সম্পূর্ণ হলো সেটি বেশি প্রয়োজন।

এই প্রকল্পটি নিয়ে আমি অনেকদিন যাবতই চিন্তা করছি। পরে দেখলাম, উপজেলার নিবন্ধগুলোতে কি ধরণের তথ্য যুক্ত করে সম্পূর্ণ করা যায় বা এর ফ্যারম্যাট কি হতে পারে বা কোথায় তথ্য পাওয়া যায় সেগুলো সম্পর্কে ধোয়াশার কারণে এগুলোতে খুব কম কাজ হয়। তাই আমি বেশ কিছুদিন যাবত একটি উপজেলা নিয়ে কাজ করে সেটি মান সম্মত অবস্থায় নিয়ে এসেছি যাতে সেটাকে উদাহরণ হিসেবে ব্যবহার করে কাজ করা যায়। যে উপজেলাটি সম্পূর্ণ করেছি: মধুপুর উপজেলা

দু/একদিনের মধ্যে একটি পাতা তৈরি করবো যার মাধ্যমে এই কর্মযজ্ঞের সমন্বয় সাধন করা যাবে। এরমধ্যে আপনাদের সাথে আলাপ করার উদ্দেশ্যে ও ভালো লাগা বা মন্দা লাগা জানতে প্রস্তাবনাটি আপনাদের সাথে শেয়ার করলাম। আপনারা কি চিন্তা করছেন, দয়া করে জানাবেন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:১৩, ৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

টপিকটা বেশ প্রয়োজনীয়, যুদ্ধমন্ত্রী ভাইকে আন্তরিক ধন্যবাদ এই বিষয়টাতে মনোনিবেশ করার জন্য। উপরে উল্লেখ করা প্রস্তাবনার ব্যাপারে সমর্থন জানাচ্ছি। মধুপুর উপজেলার নিবন্ধটি বেশ ভাল হয়েছে। দেখতে পাচ্ছি নিবন্ধটার প্রায় ৮৫% তথ্য বাংলাপিডিয়া থেকে নেয়া, যেহেতু এজাতীয় তথ্য সহজলভ্য নয়। এছাড়া অনেকেই জানেন যে, বাংলা একাডেমী কর্তৃক প্রকাশিত জেলা ভিত্তিক বইগুলাতে প্রচুর মানসম্পন্ন তথ্য আছে। তাই এই বইগুলো তথ্যের জন্য ব্যবহার করতে পারলে ভাল হয়। এছাড়া এই বইগুলা আছে, এরকম কোন পাঠাগারে বসে কয়েকজন মিলে নিবন্ধ সম্পাদনার আয়োজন করা যেতে পারে। কোন পাঠাগারে এই বইগুলা আছে আমার ঠিক জানা নেই, তবে পাবলিক লাইব্রেরিতে থাকতে পারে, এছাড়া নিশ্চয়ই বাংলা একাডেমীর পাঠাগারে আছে। আশা করছি উইকিপিডিয়ানরা এই প্রকল্পে আন্তরিকভাবে যুক্ত হবেন।  – তানভির মোর্শেদ (আলাপ) ১৬:১৫, ৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
প্রস্তাবনাটি বেশ চিত্তাকর্ষক ও আকর্ষণীয়। তবে, নিবন্ধ সম্প্রসারণকল্পে প্রয়োজনীয় দিক-নির্দেশনা, অনুচ্ছেদের ধারাবাহিকতা বজায় রাখা, তথ্যসূত্রের জন্যে কিছু নির্দিষ্ট ওয়েবসাইট বা পিডিএফ ফাইল আগ্রহী ব্যবহারকারী / নিয়মিতদেরকে আলাপ পাতায় কিংবা মেইলে প্রেরণ করা যায় কি-না ভেবে দেখা যেতে পারে। হয়তোবা এভাবেই সময়ে সময়ে নির্দিষ্ট বিষয়গুলো আরও স্বয়ংসম্পূর্ণতার দিকে অগ্রসর হবে এবং তা দ্রুততার সাথেই হবে বলে ধারনা করছি! - Suvray (আলাপ) ১৭:২৮, ৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
সমন্বয় পাতায় অবদানকারীদের জন্য বেশ কিছু নির্দেশিকা ধরণের কিছু একটা দিবো। যেখানে, তথ্যসূত্র কোথায় পাওয়া যাবে বিশেষ করে অনলাইনে সে বিষয়টি উল্লেখ করবো। তানভির, জেলা ভিত্তিক বইয়টি গুরুত্বপূর্ণ তথ্যসূত্র হতে পারে। আমি মধুপুরেরটায় যা করেছি কমপক্ষে যদি এই পর্যায়েও আনা যায় তাহলে অনলাইন সূত্রগুলো দিয়েই করা সম্ভব। আর কেউ যদি নিজেই যে জেলার উপজেলা করবে সেই জেলার বই কিনে করেন তাহলেতো আরো ভালো হয় :) তবে, এটা এডিটাথন দিয়ে সম্ভব হবে না বলে মনে হয়। কারণ, সেক্ষেত্রে আলোচনা বা আড্ডার ৩/৪ ঘন্টায় যে সময়টা থাকবে সেখানে তথ্যসূত্র খুঁজে বের করে তারপর অনসাইট সেটা লিখে লিখে খুব বেশি নিবন্ধ সম্পূর্ণ করা যাবে না। তার উপর একটি নিবন্ধ সম্পূর্ণ করা বেশ সময়ের ব্যাপার। সেক্ষেত্রে অনলাইনে নিজ নিজ অবস্থান থেকে করলেই এটাতে ফলাফল বেশি আসবে। আমি সমন্বয় পাতায় তথ্যসূত্র বের করা ও সেখান থেকে নির্দিষ্ট তথ্য খুঁজে বের করার কিছু দিক উল্লেখও করে দেব। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:২০, ৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
ব্যবহারকারী:NahidSultan কে আন্তরিক ধন্যবাদ এই বিষয়ে উদ্যোগ নেয়ার জন্যে। প্রস্তাবনার বিষয়ে আমার পূর্ণ সমর্থন জানাচ্ছি। এক্ষেত্রে আঞ্চলিক সম্প্রদায়ের সদস্যদের বেশি কাজে লাগানো যেতে পারে। তবে তথ্যসূত্র পাওয়ার সহজ মাধ্যম বা উপায়গুলো সহজবোধ্য করা গেলে নতুনদেরও কাজে লাগানো যাবে। আঞ্চলিকতার প্রেম এখানে কিছুটা হলেও কাজ করবে যা নিবন্ধ সম্প্রসারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এক্ষেত্রে চাঁদপুর উইকিপিডিয়া সম্প্রদায়ের পক্ষ থেকে চাঁদপুর জেলার ৮ উপজেলার দায়িত্ব নেয়া হয়েছে। এরইমধ্যে আমি সম্প্রদায়ের ৩ সদস্যের মাঝে ৩টি ভাগ করে দিয়েছি। আশাকরি তথ্যসূত্রের বিষয়ে সংসদ সদস্যদের নিবন্ধ তৈরির ক্ষেত্রে যেভাবে এক জায়গায় করে দেয়া হয়েছিলো সেভাবে করে দেয়া গেলে কাজটি কিছুটা হলেও সহজতর হবে। অংশগ্রহণকারীদের নিয়ে সংবর্ধনার পাশাপাশি উইকিমিডিয়া বাংলাদেশ একটি ভ্রমণেরও আয়োজন করতে পারে। যদি সংগঠনের সাধ্যের মধ্যে থাকে। --দেলোয়ার () • ২১:২৯, ৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
@NahidSultan: ভাই আমার মনেহয় এক্ষেত্রে আমি অবশ্যই আপনাকে ও উইকিপিডিয়াকে সাহায্য করতে পারব। এরকম কাজ আসলেই ভালো হবে। আমি আপনার সাথে আছি।  ডোরেমন  (ডোরালাপ)🐱 ০৭:২১, ১০ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
নাহিদ ভাই, প্রস্তাবনাটি আসলেই ভাল এবং আমি আপনার সাথে একমত, সেই সাথে পূর্ণ সমর্থন জানাই। যেমনটা আপনি বলেছেন, সাথে তানভির ভাই যেই মন্তব্য করেছন তার সাথে আমি কিছু যোগ করতে চাই, যেমন আমরা যে যেই উপজেলা থেকে সেই উপজেলা এবং আশেপাশের উপজেলাগুলোর তথ্য খুব সহজেই সংগ্রহ করতে পারি, তাই সেখান থেকেই সবার শুরু করা উচিৎ। এভাবে করলে মনেহয় আরো তাড়াতাড়ি করা যাবে। জনি (আলাপ) ০৬:৫৭, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
উইকিপিডিয়া:বাংলাদেশের উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্প নামে পাতা তৈরি করা হয়েছে সাথে সাথে রচনাশৈলী ও তথ্যসূত্রের জন্য একটি নির্দেশিকাও উইকিপিডিয়া:বাংলাদেশের উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্প/রচনাশৈলী ও তথ্যসূত্র তৈরি করেছি। নির্দেশিকাতে আরো কিছু যুক্ত করতে হলে করতে পারেন। এবার আমি নিয়মিতদের একটা তালিকা করে আমন্ত্রণ দিয়ে দিচ্ছি। এরপর থেকে নিয়মিত সবাইকে বিরক্ত করা শুরু করবো :) ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:১৪, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

ব্লক

আমাকে এবং মাসুম ভাইকে ইংরেজী উইকিতে ব্লক করা হয়েছে অভিযোগ তোলা হয়েছে একাধিক অ্যাকাউন্ট এর ব্যবহার নিয়ে। খুবই অবাক হয়েছি যে, আমি এবং মাসুম ভাই ব্যক্তিগতভাবে কেউ কাউকে জানিনা (খুলনা উইকি সম্প্রদায়ের মিটাপে হাই হ্যালো হয়েছিল) সে আমার আইডি পাসওয়ার্ড জানেনা আর আমার আইডি পাসওয়ার্ড সে কিংবা কেউ জানেনা। তাহলে আমাকে ব্লক করা কেন হল বুঝলামনা। আমিতো ব্লক খাওয়ার পরে ভয়ে আর কোন উইকিতে সম্পাদনা করিনি। আমি মূলত বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করি এবং নতুন নিবন্ধ তৈরী এবং সম্প্রসারণ করে থাকি। কি কারনে সমস্যা হলো আর করনীয় কি অভিজ্ঞ উইকিপিডিয়ানদের সাহায্য কামনা করছি। রিয়াজ (আলাপ) ১২:১২, ১৫ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@Riazul Islam BD: ভাইয়া ইংরেজি উইকিতে আপনাকে বাধা দেয়া দেয়ার কারণ আপনি একাধিক অ্যাকাউন্টের ব্যবহার করেছেন। এটা সত্য না মিথ্যা তা আমি জানি না, ও তা পরীক্ষা করার উপায় বাংলা উইকির প্রশাসকদের নেই। যেহেতু বাংলা ও ইংরেজি দুটি আলাদা উইকি, ফলে বাংলা উইকির কোন প্রশাসক সেখানে এই নিয়ে কিছু করতে পারবে না। আর আপনি বাংলা উইকিতে অবরুদ্ধ নন, বাংলা উইকিতে সম্পাদনা চালিয়ে যান। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৫৪, ১৫ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ ভাইয়া। বাংলা উইকিপিডিয়া আমার প্রাণের স্পন্দন ভালবাসার জায়গা তাই এখানেই কাজ করে যে মজা পাই অন্য কোন উইকিতে নাই। রিয়াজ (আলাপ) ০৩:৫৭, ১৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

অতি সংক্ষিপ্ত নিবন্ধ অপসারণ

বাংলা উইকিপিডিয়ায় অনেক অতি সংক্ষিপ্ত নিবন্ধ দীর্ঘ দিন ধরে কোন মানোন্নয়ন ছাড়াই পড়ে রয়েছে। দ্রুত অপসারণ নীতিমালা অনুযায়ী, “দুই অনুচ্ছেদ লেখা বা ১৫০ শব্দ বা ১,২০০ অক্ষরবিশিষ্ট নিবন্ধকে খালি বিবেচনা করা হয় না”। অর্থাৎ এই শর্ত পূরণ করতে না পারলে সেই নিবন্ধকে খালি নিবন্ধ বলা যাবে এবং সেটি দ্রুত অপসারণযোগ্য। এই ধরনের নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ লাগানো হলে অনেকেই মতামত দেন যে, “মানোন্নয়ন করে নিবন্ধটি রাখার পক্ষে” বা “অপসারণ ট্যাগ না লাগিয়ে একটু সম্প্রসারণ করে দিলেই হয়”। কিন্তু এইভাবে কতগুলি নিবন্ধ সম্প্রসারণ করা সম্ভব? আর যিনি নিবন্ধ লিখেন তারই উচিত একটি নিবন্ধ লিখার শুরুতেই সেটিকে ন্যূনতম একটা দৈর্ঘ্যে নিয়ে যাওয়া। অন্যথায় নীতিমালা অনুযায়ী সর্বক্ষেত্রে অপসারণের প্রস্তাব করছি। — RockyMasum (আলাপঅবদান) ১৬:০০, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

সমর্থন বা বিরোধিতামূলক মন্তব্য

  • কোনো একটি নিবন্ধ তৈরি করা যতটা কঠিন মুছে ফেলা ততটা নয়। কেবল আকারের কারণে নিবন্ধ মুছে ফেলার (সুস্পষ্ট উল্লেখযোগ্যতা থাকলে) চরম বিরোধী। অধিকাংশ ক্ষেত্রেই তথ্যসূত্রের ঘাটতি থাকায় নিবন্ধ চাইলেও বাড়ানো সম্ভব হয় না। আমদের বরং নিবন্ধ কিভাবে বড় বা মানসম্মত করা যায় সে সম্পর্কে আলোচনা করা উচিত; এমনকি উইকিপিডিয়ার নিবন্ধ অপসারণেও এই বিষয়টির দিকেই অধিক ফোকাস করা হয়েছে। মুছে ফেলার  বিরোধিতা করছি। - Ashiq Shawon (আলাপ) ১৭:১০, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
আশিক শাওন ভাই, তবে সেই নিবন্ধে যথেষ্ট তথ্য আসার আগ পর্যন্ত সেই তথ্যগুলো সংশ্লিষ্ট বিষয় সংক্রান্ত ইতোমধ্যেই থাকা নিবন্ধে যোগ করে নিবন্ধের পাতাটি ঐ অনুচ্ছেদে পুনর্নির্দেশ করতে সমস্যা কোথায়? আগে ও এখনও এধরনের একীকরণ করা হয় সবখানেই। ঐ তথ্যগুলো যা একজনের কষ্ট করে যোগ করা তা তো মুছে ফেলা হচ্ছে না। নাকি ছোট ছোট নিবন্ধ তৈরি করে একজনকে তার নিবন্ধ তৈরির পরিসংখ্যান ভারি করার সুযোগ করে দেওয়াটা-ই উদ্দেশ্য? — তানভির১৭:২০, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
প্রিয় তানভির, এভাবে করলে বরং পরবর্তীতে সেই নিবন্ধ বৃদ্ধি করার কথা কেউ ভাববেও না; বরং ক্ষুদ্রাকৃতির হলেও যদি থাকে তবে তা পরবর্তীতে অবশ্যই কেউ না কেউ বৃদ্ধি করে, শত শত উদাহরণ আছে এমন। পরিসংখ্যানের কথা যদি আসে তবেতো বটের তৈরি বা স্টাবগুলোকে বরং কোনো ভাবে কোন তালিকায় এনে কাজ করা দরকার। আমি বরাবরই প্রকল্পের মাধ্যমে এসব নিবন্ধ বাড়ানো পক্ষে। বছর বা মাস ধরে কোনো প্রকল্প হিসাবে কাজ করা যেতে পারে - প্রথম থেকে ধরে এসে, যেমন: ২০০৪ সালের জানুয়ারি মাস বা ফেব্রুয়ারি মাস; তারপরও থেকে গেলে তখন সিদ্ধান্ত নেয়ার বিষয়ে আলোচনা করা যাবে। কিন্তু প্রথমেই মুছে ফেলার সিদ্ধান্ত নেয়ার ঘোর বিরোধী। - Ashiq Shawon (আলাপ) ১৭:২৯, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  • ন্যূনতম ৫ লাইন বা একটি অনুচ্ছেদ না থাকলে আমি নিবন্ধ অপসারণের পক্ষে। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ নিবন্ধ না মুছে এরূপ একটি (ছোট গুরুত্বপূর্ণ নিবন্ধ যার সম্প্রসারণ প্রয়োজন) বিষয়শ্রেনী করে রাখলে ভালো হয়। পরে একটি প্রতিযোগিতার আয়োজন করে, নিবন্ধগুলো বড় করা যাবে।
আর গুরুত্বপূর্ণ নিবন্ধ-এর সংজ্ঞা প্রশাসকের নিজের সাধারণ বিবেচনা অনুযায়ী। -মেরাজ (আলাপ) ২০:০৪, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
মেরাজ ভাই, শব্দে বললে ভালো (সুনির্দিষ্ট) হয়। লাইন/বাক্য ছোট বড়ো হতে পারে। এজন্য ১৫০ শব্দ বলা হয়েছে। এটা আসলে শিক্ষাব্যবস্থার সাথে মিল রেখে করা যতোদূর মনে পরে। একটি প্যারাগ্রাফের (অনুচ্ছেদের) শব্দসীমা ১৫০ যা একটি স্ট্যান্ডার্ড। আমরা সেটাকে ফলো করেই কয়েক বছর আগে এই সিদ্ধান্ত নিয়েছিলাম। নতুন করে কিছু ভুল বোঝাবুঝি তৈরি হওয়াতেই এই আলোচনা শুরু। আমার বিশ্বাস আপনি এর সাথে একমত হবেন। — তানভির২০:১৩, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  • জোরালো  সমর্থন প্রদান করছি। গত দশ বছরেরও বেশি সময়ে সক্রিয়তার সাথে বাংলা উইকিপিডিয়ায় সম্পাদনালব্ধ অভিজ্ঞতার আলোকেই এমনটি বলছি। কারণ এর ফলাফল মিষ্টি নয়, বরং একটু তেতো স্বাদের-ই। বহু ব্যবহারকারী এখন ‘পরে কেউ নিবন্ধগুলোর উন্নয়ন করবেন’-মূলক যে আশার কথা বলেন বাংলা উইকিপিডিয়ায় শুরুর দিক থেকেই (২০০৬ সালের দিকে) আশার বাণী শুনিয়েছিলেন কিন্তু তখনকার মতো ঐ বিশ্বাসে তৈরি অনেক নিবন্ধ এখনও উইকিপিডিয়াতে সে অবস্থাতেই পড়ে আছে। এর কারণ হচ্ছে আমাদের উইকিপিডিয়াতে ইতোমধ্যেই থাকা নিবন্ধের মানোন্নয়নের চেয়ে নতুন নিবন্ধ তৈরির প্রবণতা বেশি কারণ আমাদের নিবন্ধ সংখ্যা খুব কম, সবাই চায় এ অবস্থা থেকে মুক্তির। এই মুক্তির জন্য এক কালে বট দিয়ে নিবন্ধও তৈরি করা হয়েছিলো যার কারণে পরে আফসোস আমাদের করতে হয়েছে। আমাদের পরে উন্নয়নের আশার বাণী যে কাজ করে না তা পরিষ্কার। আর আমরা উইকিতে সবার জন্য এক নিয়ম মানার চেষ্টা করি। আগে সমস্যা দেখা দিয়েছিলো অনেক ক্ষেত্রে সিনিয়ররা এ ধরনের নিবন্ধ তৈরি করলে কথা উঠতো না, কিন্তু নতুনদেরটা অপসারণ করা হতো, কারণ কোনো সুনির্দিষ্ট নীতিমালা ছিলো না। এ বিভিন্ন ব্যবহারকারী ও নিবন্ধের আলাপ পাতায় বহু তর্ক/পাল্টা তর্কের পর সিদ্ধান্ত হয় নতুন নিবন্ধের ক্ষেত্রে দুই প্যারা লেখার (প্রায় ১৫০ শব্দ) মাত্রা। এবং জোর দেওয়া হয় যাতে অভিজ্ঞ/অনভিজ্ঞ সবাই এই নিয়ম মেনে চলেন। এই সিদ্ধান্ত নেওয়াই হয়েছিলো প্রতিযোগিতামূলক ক্ষেত্রে একটি বিশ্বকোষ হিসেবে মান নিশ্চিত করা যা সার্বিকভাবে ইন্টারনেটের জগতে আমাদের মানসম্পন্ন উপস্থিতি নিশ্চিত করা, একই কলেবরের উইকিপিডিয়াগুলোর সাথে মানের ব্যাপারে উঁচুর দিকে থাকা। আজ আমরা নতুন করে আবার এটি নিয়ে আলোচনা করতে এসে আবার সবাই বিভক্ত। সবার প্রচুর আবেগ একটি নতুন পাতা অপসারণের ক্ষেত্রে। পাতায় যে কাজের কোনো তথ্য নেই, এক দুইটা এসএমএস সর্বস্ব আকারের একটি নিবন্ধ গুগলে লিংক পেয়ে পাঠক আগ্রহ নিয়ে বাংলায় পড়তে এসে বিরক্ত হয়ে বাংলা উইকিপিডিয়া নিয়ে বিরক্ত হয়ে ট্যাবটা বন্ধ করে দিয়ে চলে যাচ্ছেন এই কঠিন বাস্তবতা কেউ বুঝতে চাইছেন না। একটা খালি নিবন্ধের কারণে সৃষ্ট গড় নিবন্ধ আকারের যে পড়তি হয় তা ঠেকাতে কমপক্ষে চার-পাঁচটা দুই প্যারাগ্রাফ সম্বলিত নিবন্ধ দরকার পড়ে, যা উইকিপিডিয়ার জন্য বোঝা ছাড়া আর কিছুই না। আপনারা অনেকেই উল্লেখযোগ্য নিবন্ধের ক্ষেত্রে ছাড়ের কথা বলছেন, এখন যদি ইংরেজি নিবন্ধ থেকে উল্লেখযোগ্য নিবন্ধ সব কয়েক বাক্য অনুবাদ করে বাংলায় যোগ করা হয় তবে কি আসলেও মান বাড়বে? বাড়বে না। তাই দ্বৈত নিয়ম কাজের না। ভাইয়েরা, আপনারা সবাই আবেগতাড়িত না চলে একটু পয়েন্টটা বোঝার চেষ্টা করবেন আশা করি। আমাদের ভালোবাসার প্রকল্পটির মান ও সুনাম তৈরিও যে জরুরী সেটাও ভাববেন। — তানভির২০:৪৮, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  • গণহারে সংক্ষিপ্ত নিবন্ধ অপসারণের বিপক্ষে। অতি সংক্ষিপ্ত নিবন্ধগুলো মুছে ফেলার ব্যাপারে আগে থেকেই কোন বিতর্ক নেই। উপরের আলোচনা থেকে আমার মনে হচ্ছে আমাদের একটা মাপকাঠি দরকার যে আমরা কোন মানের নিবন্ধ গুলোকে সংক্ষিপ্ত আর কোন গুলোকে অতি সংক্ষিপ্ত হিসেবে বিবেচনা করবো।
    এমন অনেক উল্লেখযোগ্য নিবন্ধ আছে যেগুলো সম্পর্কে খুব বেশী তথ্য পাওয়া যায় না। সেক্ষেত্রে এক দুই লাইনের নিবন্ধ অবশ্যই থাকবে। সংক্ষিপ্ত কিংবা অতি সংক্ষিপ্ত বলে মুছে ফেলার সুযোগ থাকা উচিত নয়। ইংরেজি উইকিতে নবীজীর একজন সাহাবা সম্পর্কে এক লাইনের একটি নিবন্ধ দেখেছি। তার সম্পর্কে এর চেয়ে বেশী লেখার মতো কোন তথ্য নাই। বাংলা উইকিতে কি অতি সংক্ষিপ্ত নিবন্ধ হিসেবে আমরা এগুলো অপসারণ করবো? অবশ্যই না।
    বাংলা উইকিপিডিয়ায় পুরাতন নিবন্ধ সম্প্রসারণে কাজ করা সম্পাদকের সংখ্যা খুবই নগণ্য। নতুনেদের প্রণীত নিবন্ধের সংখ্যা বাড়ানোর দিকে কিছুটা আগ্রহী হওয়াটা স্বাভাবিক। পুরাতন নিবন্ধ সম্প্রসারণের গুরুত্ব বোঝানোর ক্ষেত্রে আমাদের আরো মনোযোগী হওয়া উচিত। বাংলা উইকিপিডিয়ায় যে প্রতিযোগিতার আয়োজন করা হয় তার অধিকাংশই নতুন নিবন্ধ প্রণয়ন সংক্রান্ত হয়ে থাকে। বিগত দুই মাস ব্যাপী চলমান নিবন্ধ প্রতিযোগিতার জন্যে পুরাতন বেশ কিছু সংক্ষিপ্ত নিবন্ধ মুছে ফেলে নতুনদের পুনঃরায় তৈরী করার সুযোগ দেয়া হয়েছিলো। তার সব গুলো কি তৈরি হয়েছিলো। পুরাতন নিবন্ধ সম্প্রসারণ সংক্রান্ত কিছু প্রতিযোগিতার আয়োজন করা যেতে পারে। এর ফলে একজনের নিবন্ধে অন্যজনের কাজ করার দলবদ্ধ অভ্যাস গড়ে উঠলেও উঠতে পারে।ফেরদৌস০০:৪৫, ৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
ফেরদৌস ভাই একান্তই যদি তথ্য পাওয়া না সে ক্ষেত্রে বিবেচনা করা যেতে পারে। কিন্তু যেসব নিবন্ধ চাইলেই সম্প্রসারণ করা যায় সেসব নিবন্ধ রেখে দেয়া অনুচিত বলে মনে করি (তবে সবকিছু একটি নির্দিষ্ট নিয়মের মাঝে আসা উচিত, অন্যথায় বিভ্রান্তির সৃষ্টি হতে পারে। ১৫০ শব্দ এমন আহামরি কিছু না।)। উদাহরণস্বরূপ তাইপে নিবন্ধটি দেখুন। এখানে তথ্যছক ইংরেজি উইকি থেকে কপি পেস্ট করা হয়েছে এবং যে তথ্য লেখা আছে সেখান থেকেও এমন কোন তথ্য পাওয়া যাচ্ছে না। এই নিবন্ধ ১০০ জন দেখলে ৯৯ জনই নিশ্চিত ভাবে তথ্যের জন্য ইংরেজি উইকিতে চলে যাবে এবং পরবর্তীতে বাংলা উইকিতে কিছু খোঁজার ব্যাপারে তারা নিরুৎসাহিত হতেই পারেন। আর এই ধরনের নিবন্ধ চাইলে একজন দিনে শ খানেক লিখতে পারবে। এই ধরণের নিবন্ধ আসলে আলাদা কোন কদর তৈরি করতে পারছে না।--মাসুম-আল-হাসান (আলাপ) ০৫:৫০, ৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
ফেরদৌস ভাই, কোনো সাহাবী সম্পর্কে যদি এক লাইনের তথ্য রাখতে হয়, তবে সেই তথ্যটি স্বতন্ত্র নিবন্ধ নিসেবে না রেখে নিবন্ধটি সাহাবীদের তালিকা নিবন্ধে পুনর্নির্দেশ করে সেই সাহাবীর নামে একটি অনুচ্ছেদ করে রাখলে কি পাঠক তথ্য পাবেন না? আপনি ও অন্যান্য অনেকেই কেনো এমনটি ভাবছেন যে নিবন্ধ নামস্থানে একটি পাতা তৈরি করা-ই তথ্যের উপযুক্ত স্বীকৃতি? এ ধরনের উৎসাহ উইকির মানের ক্ষেত্রে যে একটি অন্তরায় তা কি অভিজ্ঞ উইকিপিডিয়ান হিসেবে আপনার বিবেচনা করা উচিত না? ইংরেজি উইকি রাখতে পারে কারণ তাদের হাজার হাজার নিবন্ধ আছে যেগুলো আকার আমাদের নির্বাচিত নিবন্ধ থেকেও বেশি। কয়েকশ এক লাইনের নিবন্ধে তাদের মান প্রসঙ্গে প্রশ্ন তৈরি করে না। ধর্মীয় কারণে কি সাহাবী মেনে নিবো, আর অন্য কেউ যদি এক দিনে ১০০ খালি নিবন্ধ এভাবে ৫ লাইনের তৈরি করে তবে কি করবেন? আমাদের উইকির মান কি দাঁড়াবে? কোন নীতিতে সেই অবদানকারীকে মানা করবেন? আমাদের এই আলোচনার উদ্দেশ্য বাস্তব একটি সিদ্ধান্ত বের করা ও মানা যা সবার ওপর কার্যকর করা যায়, সব ক্ষেত্রেই করা যায়। আশা করি বুঝবেন। — তানভির১৪:২৪, ৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ ভাই, আমিও লক্ষ্য করে দেখলাম আমি এবং আমরা কিছু মোটামুটি সম্পাদনায় নিয়মিত এবং সক্রিয় ব্যক্তি অপসারণে দ্বিমত পোষণ করছি। কেন ভাবছি আমরা এমনটা! মানের সঙ্গে আপোষ আমরা কেউই করতে চাইনা। আমরা কেউই চাইনা বাংলা উইকিপিডিয়া একটি আবর্জনার স্তুপ হোক কিংবা প্রতিটি নিবন্ধের নিচে অসম্পূর্ণ ট্যাগ লাগানো হোক। সব নিবন্ধের জন্যে তথ্য পাওয়া যাবেনা এমন নয়। যেসব নিবন্ধে তথ্য পাওয়া যায় বা যাবে সেগুলা সম্প্রসারণ যাতে হয় সে বিষয়ে পরবর্তী উদ্যোগ নেওয়া উচিত। আজ যদি গণহারে ক্ষুদ্র নিবন্ধ সব অপসারণ করা হয় তবে কি বাংলা উইকিপিডিয়ায় ভবিষ্যতে ক্ষুদ্র নিবন্ধ, অসম্পূর্ণ নিবন্ধ তৈরি করা বন্ধ হয়ে যাবে? আর ক্ষুদ্র নিবন্ধ তৈরি না করার ব্যাপারে যদি নীতিগতভাবে ঐক্যমত্য প্রতিষ্ঠিত হয় তা হলেও আমাদের অনেক বেশী কর্তৃত্বপরায়ণ আচরণ করতে হবে স্বেচ্ছাশ্রমীদের উপর। সেটা কি এই মুহূর্তে ঠিক হবে। আমাদের এখনও অনেক দূর যেতে হবে। অনেক প্রয়োজনীয় নিবন্ধ তৈরি করা বাকি। এত বেশী কড়াকড়ি হলে নতুনদের পাবো কি আমরা? ফেরদৌস১৮:৫২, ৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  •  বিরোধিতা করতেই হলো কারণ অপসারণ করলে অনেক গুরুত্বপূর্ণ তথ্য উইকিপিডিয়া থেকে হারিয়ে যেতে পারে৷ এমন অনেক নিবন্ধ আছে যা ছোট হলেও অনেক গুরুত্বপূর্ণ তথ্য রাখতে সক্ষম৷ তাছাড়া পরবর্তীতে এগুলো কোন না কোন ব্যবহারকারী এগুলো বড় করে থাকে। যার অনেক প্রমাণ আছে৷ ~ ডোরেমন আলাপ ১৩:৪৬, ৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
প্রিয় ইফতেখার নাইম, অপসারণ করা মানেই তথ্যগুলো হারিয়ে যাওয়া নয়। আপনি ভুল বুঝেছেন। যদি স্বতন্ত্র নিবন্ধ হওয়ার মতো যথেষ্ট বড়ো না হয় (১২০০ ক্যারেক্টারের মতো) তবে তা সম্পর্কিত নিবন্ধের সাথে একীকরণ করা হবে, পরে যদি তথ্য পাওয়া যায় তবে তা স্বতন্ত্র নিবন্ধ হিসেবে আবার ফিরিয়ে আনা যাবে। ধরুন বাংলাদেশের ক খাল সম্পর্কে এখন পর্যাপ্ত তথ্য নেই তাই নিবন্ধটিতে থাকা অল্প কিছু তথ্য বাংলাদেশের খাল নিবন্ধে সরিয়ে নেওয়া হলো। এতে কিন্তু তথ্যগুলো হারিয়ে যাবে না, বরং বাংলাদেশের খাল নিবন্ধে থাকবে এবং ঐ নিবন্ধটিও সমৃদ্ধ হবে। গুগল সার্চও ঐ নিবন্ধের দিকে নির্দেশ করবে, নিবন্ধটির মানও বৃদ্ধি পাবে আর পাঠকও বেশি ও মানসম্পন্ন তথ্য পাবেন। বাংলা উইকিপিডিয়া গড় নিবন্ধ আকারও বৃদ্ধি পাবে। আশা করি বোঝাতে পারলাম। পুনর্বিবেচনা করবেন এই প্রত্যাশা করছি। — তানভির১৪:১৮, ৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  •  সমর্থন জানাই। নিবন্ধের সংখ্যার দিকে না তাকিয়ে মানসম্মত নিবন্ধের দিকে লক্ষ করা উচিত। অজানা পাতায় ক্লিক করলে এমন অসংখ্য মানসম্মত হীন নিবন্ধ দেখা যায়, যেগুলো অনেক আগে থেকেই তৈরি করা। এগুলো হাজার হাজার নিবন্ধের ভিড়ে পরে যায়।—ImranAvenger (আলাপ) ১৪:০২, ৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  • বাংলা উইকিপিডিয়ায় আমি সব সময় নিবন্ধ সম্প্রসারণ করতে মানুষকে উতসাহ দিয়ে থাকি। তবে কিছু কারণে এই প্রস্তাব সমর্থন করছি না। অনেক সময় দেখা যায় নিবন্ধ থাকার যোগ্য, কিন্তু তথ্য পাওয়া যাচ্ছে না বিধায় ৩/৪ লাইনের বেশী লেখা যাচ্ছে না। উদাঃ জনগণের ভোটে নির্বাচিত সাংসদরা নিসন্দেহে উল্লেখযোগ্য, ৭০/৮০/৯০ এর দশকে নির্বাচিত অনেকে সাংসদের তথ্য তেমন পাওয়া না, কেউ তাদের একটা ছোট নিবন্ধ লিখল, এখন বলা হচ্ছে সেই নিবন্ধ অপসারিত হবে নাহয় একত্রিত হবে। না, এই দুইটার কোনটার পক্ষে না। উক্ত নিবন্ধ বাংলা উইকিতে {{অসম্পূর্ণ}} নিবন্ধ হিসেবে থাকবে দাড়ি। এখানে সাংসদ উদাহরণ অর্থে বলা, এই রকম বহু বিষয় আছে। হ্যাঁ, আমি তথ্য পাওয়া যাচ্ছে এমন কতক ছোট নিবন্ধ অপসারণে দ্বিমত জানাই না, যেমন তাইপের কথা বলা হয়েছে। তারআগে আমাদের প্রণেতাকে সম্প্রসারণে জানাতে হবে ও নিজেদের চেষ্টা করতে হবে, সব ব্যর্থ হলে তারপর অপসারণ করার চিন্তা করা যেতে পারে। তবে আমি আবার তথ্য পাওয়া যাচ্ছে এমন কতক ছোট নিবন্ধ অপসারণে একমত না। যেমন বছরের নিবন্ধগুলি, শহর/নগর নিবন্ধগুলি। এগুলি খুবই প্রয়োজনীয় এবং কোনক্রমেই অপসারণের পক্ষে না। আফতাবুজ্জামান (আলাপ) ২২:১৮, ৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  •  বিরোধিতা যে নিবন্ধসমূহ ইংরেজি যথেষ্ট পরিমান তথ্যসহ আছে ফলে সেখান থেকে অনুবাদ যাবে, সম্প্রসারণের তথ্য সহজেই পাওয়া যাবে এরকম নিবন্ধ অপসারণ করা যায়। কিন্তু যে সব নিবন্ধের তথ্য সংগ্রহ করা কঠিন বা তথ্য না পাওয়ার সম্ভাবনা আছে, বাংলা উইকিতেই যেটা মৌলিক নিবন্ধ অন্য উইকিতে নেই। এরকম নিবন্ধসমূহ অপসারণ না করাই উত্তম। কায়সার আহমাদ (আলাপ) ১৬:৫৯, ৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  •  বিরোধিতা করছি। এ ধরনের ছোট নিবন্ধ কি পরিমাণ আছে তার কোনো হিসেব আছে? আপনি যদি এতোগুলো নিবন্ধ মুছে ফেলতে চান তাহলে বিষয়টা কি দাড়াবে? বাংলা উইকিপিডিয়া এখনো ঐ পর্যায়ে যায়নি যেখানে আমরা এতোগুলো নিবন্ধ অপসারণ করতে পারবো। অপসারণ না করে কয়েকটি এডিটাথনের মাধ্যমে আমরা চাইলে ঐ নিবন্ধগুলোকে একটি মানসম্পন্ন পর্যায়ে নিয়ে যেতে পারি।--IqbalHossain (আলাপ) ০৪:৩১, ১২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  • জোরালো  বিরোধিতা করছি। সংক্ষিপ্ত নিবন্ধ অপসারণ করা মানে বাংলা উইকিপিডিয়ার জন্য আত্মঘাতি সিদ্ধান্ত গ্রহণ করা কারণ বাংলা উইকিপিডিয়ায় এমনিতেই নিয়মিত সম্পাদকের সংখ্যা খুবই কম। অনেকেই আছেন কিছুদিন সম্পাদনা করে হারিয়ে যান। এজন্য নিবন্ধ সম্প্রসারনের জন্য অনলাইন এডিটাথনসহ বিভিন্ন কার্যক্রম গ্রহণ করে নিবন্ধ সম্প্রসারণ করাই উত্তম পন্থা। সম্প্রতি লক্ষ্য করলাম যে, তানভির ভাই আমার তৈরীকৃত একটি নিবন্ধ মোঃ মিজানুর রহমান-এ দ্রুত অপসারণ ট্যাগ লাগিয়েছেন এবং লিখেছেন কারণ এটি একটি খালি পাতা, অথবা এটি উইকিপিডিয়ার নিবন্ধের ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি। আন্তর্জাতিক প্রতিযোগিতায় (এশিয়ান গেমস) ব্রোঞ্জ পদক বিজয়ী নিবন্ধটি উল্লেখযোগ্যতার নীতিমালা পুরণ করেই প্রতিষ্ঠিত, সেখানে দ্রুত অপসারণ ট্যাগ লাগানো এবং খালি পাতা ও ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি কারণ উল্লেখ করা কতটুকু যৌক্তিকতা আছে আমার বোধগম্য নয়।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১২:৩৮, ১২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
মাসুম ভাই তাই বলে মাত্র দুই বাক্য সম্বলিত নিবন্ধ রেখে দিতে হবে? এটা তো ঐ আন্তর্জাতিক প্রতিযোগিতার নিবন্ধেই দুই বাক্য উল্লেখ করা যায়? পরে যথেষ্ট তথ্য এলে না হয় তা স্বতন্ত্র নিবন্ধ করা যাবে? এভাবে থাকলে তো সবাই দুই-তিন লাইনের নিবন্ধ তৈরি করবে, সেক্ষেত্রে সেই সমস্যার সমাধান কী? — তানভির১৪:৩৪, ১২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
তানভির ভাই মাত্র দুই বাক্য কোন নিবন্ধ গঠণ করা যায়না। ইংরেজী উইকিতে যতটুকু তথ্য পেয়েছি ততটুকুই বাংলায় উইকিতে যোগ করে দিয়েছি। আমরাতো ইংরেজী উইকির নীতিমালা অনুসরন করে থাকি তাই ইংরেজী উইকিতে উল্লেখযোগ্যতা পেলে বাংলা উইকিতে আলাদাভাবে উল্লেখযোগ্যতা মাপকাঠিতে বিচার করব কেন। ইংরেজী উইকিতে ক্রীড়া বিষয়ক সবচেয়ে বেশী নিবন্ধ তৈরী করা সম্পাদক Lugnuts এর অবদান দেখুন, যাতে করে সংক্ষিপ্ত নিবন্ধ সম্পর্কে আরো ধারনা পাবেন (বিশেষ করে ক্রীড়া বিষয়ক)। আমি আপনাকে একটা কথা বলতে চাই যে, উইকি শব্দটির আভিধানিক অর্থ হাঁটা, সুতরা 'উইকি উইকি' শব্দের মানে দাড়ায় ছোট ছোট পায়ে হাঁটা। আর এই উইকি ছোটছোট পায়ে হাটতে হাটতে ক্রমবর্ধমানভাবে ওয়েব সংস্কৃতিতে সবার ছোট ছোট অবদানগুলি যুক্ত হয়েই বর্তমান সময়কার সবচেয়ে বড় ওয়েব পোর্টালে নাম লিখিয়েছে উইকিপিডিয়া। আমার তৈরীকৃত নিবন্ধ শুধু আমাকেই কাজ করতে হবে এরকম কোন বাধ্যবাধকতা নেই। আমাদের সকলের সমন্বিত প্রচেষ্টা থাকতে হবে। নিবন্ধ অপসারণ কোন সমাধান হতে পারেনা বরং যতটুকু তথ্য পাওয়া যায় নিবন্ধ সম্প্রসারণ করাই উত্তম পন্থা।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৩:৪৫, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  • অভিজ্ঞ সম্পাদকদের সব মন্তব্য পড়ে সবদিকে ভেবে চিনতে নিজ বিবেচনায়,গুরুত্বপূর্ণ তথ্যগুলো হারিয়ে যেতে দেয়া হবে না এই শর্তে অপসারনে  সমর্থন দিলাম।--মহামতি মাসুম (আলাপ) ১৫:১৮, ২৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  •  মন্তব্য একেবারে ছোট দু’থেকে ৩ লাইনের সেগুলোর নিবন্ধ প্রণেতাকে উন্নত করার পরামর্শমূলক বার্তা দেয়া সাপেক্ষে অপসারণ করা যেতে পারে। তাকে নির্দিষ্ট সময় নির্ধারণ করে দিয়ে বলা যেতে পারে সম্প্রসারণ করার জন্যে। তবে গণহারে অপসারণ কাম্য নয়। কারণ এমনিতেই আমাদের নিবন্ধ সংখ্যা কম। এক্ষেত্রে একটি একক বিষয়শ্রেণী নির্ধারণ করে অসম্পূর্ণ ও খুবই ছোট নিবন্ধগুলো এক তালিকায় নিয়ে এসে এডিটাথন করে বেশ কিছু নিবন্ধের মান উন্নত করা সম্ভব বলে মনে করি। এভাবে কয়েক ধাপে নিবন্ধের মান উন্নত করা যেতে পারে। প্রয়োজনে প্রতি বছরই এ ধরনের প্রকল্প রাখা যেতে পারে। --দেলোয়ার () • ১৯:৫৮, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

সাধারণ আলোচনা

দুই অনুচ্ছেদ লেখা বা ১৫০ শব্দ বা ১,২০০ অক্ষরবিশিষ্টের কম লেখাযুক্ত নিবন্ধকে খালি ধরে গণ অপসারণের পক্ষে নই। WP:নি৩: "ছোট নিবন্ধ যদি প্রাসঙ্গিক হয়, তবে তা অসম্পূর্ণ হবে, এবং সেক্ষেত্রে তা এই অপসারণের বিচারধারায় গণ্য হবে না।" উইকিতে এইরকম আসবেই, তাই বলে উইকিতে থাকার যোগ্য নিবন্ধ অপসারণের পক্ষে নয়; বিশেষ করে এই আলোচনার সূত্র দেখিয়ে অতীতের গুলি গণহারে তো নয়ই। কেউ যদি কোন ছোট নিবন্ধ গোড়া থেকে তার নামে শুরু করতে চায় তবে তাঁকে সুযোগ দেয়া যায়। আরেকটা সমস্যা হল অনেক সময় উইকিতে থাকার যোগ্য নিবন্ধ হওয়া সত্ত্বেও উক্ত নিবন্ধের বিষয় নিয়ে যথেষ্ট তথ্য পাওয়া যায় না। এই নিয়ম তো সে রকম নিবন্ধ টিকে থাকার ক্ষেত্রে সমস্যা করবে যা মোটেও কাম্য নয়। তথ্য পাওয়া যাচ্ছে না বলে উইকিতে থাকার যোগ্য নিবন্ধ বাংলা উইকিতে থাকতে পারবে না এটা হতে পারে না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৩৮, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

তথ্য পাওয়া যাচ্ছে এমন ১-২ লাইনের নিবন্ধে আপত্তি নেই। তবে কোনভাবে গণ অপসারণ শুরু করা উচিত নয়। তবে অপসারণের চিন্তার আগে সম্প্রসারণের চিন্তা করা দরকার। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৪৩, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
আফতাব ভাই, আপনি যে বিষয়টির বিবেচনায় নিয়েছে সেটি আগে বহু আলোচনায় বিবেচনায় এসেছে, এবং এটি সমাধানও রয়েছে। সমাধানটি কিন্তু এই উইকি সংক্রান্ত নয় অন্যান্য উইকিতেও ব্যবহার হয়। আর তা হচ্ছে একত্রীকরণ। কোনো নিবন্ধে যদি মাত্র্র ১৫০ শব্দ লেখার মতো তথ্য আপাতত না পাওয়া যায় তবে সেই পাতাটি তৈরি করে সম্পর্কিত নিবন্ধে অনুচ্ছেদ হিসেবে তথ্যগুলো যোগ করে, সেই অনুচ্ছেদে পাতাটি পুনর্নির্দেশ করা সম্ভব ও করা হয়ও। এটি সব প্রকল্পের-ই একটি গ্রহণযোগ্য সমাধান। এটি করলেই কিন্তু এই সমস্যা থেকে উত্তরণ করা সম্ভব। এতে সার্চ ইঞ্জিনও কিন্তু উইকিপিডিয়ার ঐ নিবন্ধের অনুচ্ছেদের দিকে নির্দেশ করবে। আর যে পাতায় পর্যাপ্ত তথ্য-ই নেই তা কারও তথ্য বিতরণে সেভাবে তো কাজেও আসবে না, বরং তা উইকির মানের প্রশ্নেই নেতিবাচক বার্তা দেবে। — তানভির১৬:৪৫, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: WP:নি৩-এর আলোচ্যে বিষয় ছোট নিবন্ধ, কিন্তু আমরা এখানে অতি সংক্ষিপ্ত নিবন্ধ নিয়ে কথা বলছি। ২ টি বিষয় এক নয় নিশ্চয়।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৮:১৫, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
অতি সংক্ষিপ্ত হলে সম্প্রসারণ করা উচিত। পুনঃনির্দেশ/অপসারণ সমাধান নয়। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৪৭, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
আফতাব ভাই, আপনি বাস্তবতার প্রেক্ষিতে না বলে, দর্শন ও আশার প্রেক্ষিতে কথা বলছেন বলে আমার মনে হয়েছেএ। এই যুক্তিতে কিন্তু ভাই সমস্যা বাড়ে বৈ কমে না যা ২০০৯-এ আমার শুরু থেকে দেখে আসছি। সম্প্রসারণ করা যে উচিত তা আমরা সবাই এক বাক্যে মানি ও জানি, কিন্তু কে করবে, কখন করবে, কতো সময়ের মধ্যে করবে, করার আগ পর্যন্ত জঞ্জালমূলক এই নিবন্ধগুলো যেগুলো থেকে আমাদের পাঠকরা কাজের কোনো তথ্যই পান না, সেই বাস্তবতার কি সমাধান হবে ভাই? আমরা সবাই স্বেচ্ছাসেবা দিলেও প্রকল্প হিসেবে একটা মান থাকার দরকার ও সেই পেশাগত মানটি বজায় রাখার চেষ্টা আমাদের করতে হয়, সেই মান তো দর্শনমূলক বা আশামূলক কথা দিয়ে আসে না, এটি আসে কাজ দিয়ে। কাজ সেটা বিনে পয়সায় হোক, বা পয়সার বিনিময়ে-ই হোক, যেহেতু আমরা প্রতিযোগিতামূলক একটি ফিল্ডে আছি, মান নিশ্চিত আমাদের করতে হয়। স্বেচ্ছাসেবী হয়েও তাই আমরা পেশাদার একটি মান দেওয়ার চেষ্টা করি (সেই চেষ্টা থেকেই নির্বাচিত নিবন্ধ, ভালো নিবন্ধ তৈরির চেষ্টা কারণ পাঠক যাতে পর্যাপ্ত ও মানসম্পন্ন কার্যকর তথ্য পান)। যদি পাঠককে কিছু দিতেই না পারি তবে এই প্লেসহোল্ডার পাতার দর্শন বাংলা উইকিপিডিয়ার কী কাজে আসবে ভাই? আমরা তো পাঠকের জন্য-ই লিখি তাই না? একটু বাস্তবতা বুঝুন। ইতোমধ্যেই আমাদের বদনাম শুনতে হয় বাংলা উইকিপিডিয়াতে তথ্য পাওয়া যায় না, গেলেও খুব কম, এভাবে চললে তো হয় না। ১৫০ শব্দ কি খুব বেশি? আপনি-ই বলেন। যে বিষয়ে ১৫০ শব্দ তথ্য পাওয়া যায় না, সেটি কীভাবে নিজস্ব নিবন্ধ স্বত্ত্বা নিয়ে থাকার যোগ্য হতে পারে? আমি আবার পরিষ্কার করি, আমি তথ্য/জ্ঞান মুছে ফেলার কথা বলছি না, অন্য কেউ-ও বলছে না, বলা হচ্ছে নির্দিষ্ট পরিমাণ তথ্য আপাতত পাওয়া না গেলে তা সম্পর্কিত নিবন্ধে সরিয়ে একীকরণ করার কথা। — তানভির২০:০৯, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  •  মন্তব্য প্রথম থেকেই মানের উপর গুরুত্ব দেওয়া এই জন্য হয়েছে এবং আগে আলোচনাও বেশ কয়েকবার হয়েছে মানের প্রশ্নে। বাংলা উইকিপিডিয়ার নিবন্ধ সংখ্যা ১ লক্ষও হয়নি। মান সম্পন্ন লাখখানেক নিবন্ধ যদি প্রথমে বানানো যায় তারপর আস্তে আস্তে একটু একটু করে ছাড় দেওয়া প্রয়োজন আমার মতে। তবে, প্রথম দিকে যে কোন প্রকল্পের জন্য মান সম্পন্ন বিষয়বস্তু থাকলে তাহলেই সেটি পাঠক গ্রহণ করবেন। যেমন, ইংরেজি উইকিতে এখন একেবারে নতুনদের সরাসরি নিবন্ধ প্রকাশ বন্ধ। এটা কিন্তু আমাদের এখানে খাটে না কারণ আমাদের নিবন্ধই নাই এতোটা সেখানে এটা বন্ধা করলে হীতে বিপরীর হবে, হয়ত যখন নিবন্ধ সংখ্যা কয়েক লক্ষ ছাড়িয়ে যাবে তখন একটা ছাকুনির ব্যবস্থা করলে সুবিধে হবে। যেমন, ধরুন বাংলা উইকিতে প্রথম দিকে যখন বট নিয়ে হাজারখানেক নিবন্ধ তৈরি হয়েছে বা অসংখ্য খালি নিবন্ধ তৈরি হয়েছে তখন কিন্তু মান নিয়ে লোকজন বেশি প্রশ্ন তুলেছেন। এই অবস্থা এখন কিন্তু তেমন নেই, এটি সম্ভব হয়েছে গত বেশ কয়েক বছর সব নিয়মিত ব্যবহারকারী মানের প্রশ্নে কোন ছাড় দেননি। উল্লেখযোগ্য হলে এক লাইনের নিবন্ধও অবশ্যই রাখা যায় তাতে সমস্যা নাই কিন্তু আগে মানতো একটা পর্যায় পর্যন্ত নিয়ে যেতে হবে। এখনো সে পর্যন্ত যাইতে পারি নাই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:০৭, ৯ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  •  মন্তব্য ধন্যবাদ মাসুম ভাইকে, বিষয়টি তোলার জন্য। এক্ষেত্রে ঢালাওভাবে অপসারণের বিরুদ্ধে আমি। তবে এটা নিয়ে কোনোই সন্দেহ নাই যে কিছু (অর্ধ/পূর্ণ অনূদিত তথ্যছক, দুই লাইন তথ্য কিংবা তাও না) নিবন্ধ রীতিমত ব্যবহারকারীদের বাংলা উইকি সম্পর্কে বিরূপ ধারণা তৈরি করে দেয়। অতএব আমার মতে অপসারণের জন্য প্রস্তাবিত নিবন্ধসমূহের একটি তালিকা তৈরি করা যেতে পারে, যেখানে সম্প্রসারণ সহজসাধ্য (উদাহরণস্বরূপ তাইপে) এবং সম্প্রসারণ পরিশ্রমলব্ধ এমন ভাগ থাকতে পারে। যেগুলো প্রথম শ্রেণীতে পড়েছে, সেগুলো অপসারণ করা হোক। আর যেগুলো সম্প্রসারণ পরিশ্রমলব্ধ তথা সময়সাপেক্ষ বা অনুসন্ধান করে নিতে হবে, সেগুলোর নিয়ে আমরা পরবর্তীতে ভাবব। হয়ত এদের এবং অপসারিত গুরুত্বপূর্ণ নিবন্ধের উপর আমরা পরবর্তীতে এডিটাথন করতে পারি। এর মধ্যে কিছু সম্প্রসারণ দুঃসাধ্য (আমি অসম্ভব বলতে চাইছি না) নিবন্ধ হবে, কারণ হয়ত ইন্টারনেটে তথ্য নাই। সেগুলোকে একত্রীকরণ করা যেতে পারে। সর্বোপরি উইকিতে মানের ব্যাপারে আপোষ করা চলবে না। আমাদের মূল লক্ষ্য উইকির পাঠক। তাদের মধ্যে ভুল ধারণা তৈরি হোক এটা আমরা চাইনা। — অংকন (আলাপ) ১৫:১০, ১২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
গণ-অপসারণের পক্ষে নই। তবে যেসব নিবন্ধ সম্প্রসারণ করা যাবে, কিন্তু কেউ সম্প্রসারণ করছে না, কোন ব্যবহারকারী তেমন নিবন্ধগুলো সম্পূর্ণ করার স্বার্থে অপসারণের প্রস্তাব রাখলে তাকে সুযোগ দেওয়া যেতে পারে। যেমন - পূর্বে এক অনুচ্ছেদের শিকাগো নিবন্ধটি এখন পূর্ণ নিবন্ধ। আবার কিছু নিবন্ধ রয়েছে যেগুলো কার্যত তেমন সম্প্রসারণের আওতাধীন নয়, যেমন আমি প্রায়ই সংক্ষিপ্ত নিবন্ধগুলো থেকে ভাষা সম্পর্কিত নিবন্ধগুলো সম্প্রসারণ করতে গিয়ে দেখেছি এ বিষয়ে তেমন তথ্য পাওয়া যায় না, আর পাওয়া গেলেও দুই বা তিন অনুচ্ছেদের বেশি লেখার মত তথ্য নেই। একই বিষয় বিভিন্ন সাহাবা, তাবেঈ এবং গ্রিক পুরাণের বিভিন্ন চরিত্রের ক্ষেত্রে প্রযোজ্য। তবে বিভিন্ন দেশের প্রধানমন্ত্রী বা রাষ্ট্রপতি, বিশেষ করে মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতিদের নিয়ে কেবল তথ্যছকসহ এক লাইনের যেসব নিবন্ধ রয়েছে, সেগুলো অপসারণ করে সাবেক ও বর্তমান রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীদের নিবন্ধ তৈরির একটা এডিটাথন করা যেতে পারে। এতে নিবন্ধগুলো সম্প্রসারণ ও মানোন্নয়ন করা হবে। আর সর্বোপরি, আলাপ পাতা ব্যবহার একটি ভালো অনুশীলন। আলাপ পাতায় বার্তা দেওয়া হলে কেউ সম্প্রসারণে আগ্রহী না হলে তখন অপসারণ করা হোক। ধন্যবাদ।--ওয়াকিম (আলাপ) ১৯:০৮, ১২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  •  মন্তব্য একেবারে ছোট দু’থেকে ৩ লাইনের সেগুলোর নিবন্ধ প্রণেতাকে উন্নত করার পরামর্শমূলক বার্তা দেয়া সাপেক্ষে অপসারণ করা যেতে পারে। তাকে নির্দিষ্ট সময় নির্ধারণ করে দিয়ে বলা যেতে পারে সম্প্রসারণ করার জন্যে। তবে গণহারে অপসারণ কাম্য নয়। কারণ এমনিতেই আমাদের নিবন্ধ সংখ্যা অন্য সম্প্রদায়ের তুলনায় কম। এক্ষেত্রে একটি একক বিষয়শ্রেণী নির্ধারণ করে অসম্পূর্ণ ও খুবই ছোট নিবন্ধগুলো এক তালিকায় নিয়ে এসে এডিটাথন করে বেশ কিছু নিবন্ধের মান উন্নত করা সম্ভব বলে মনে করি। এভাবে কয়েক ধাপে নিবন্ধের মান উন্নত করা যেতে পারে। প্রয়োজনে প্রতি বছরই এ ধরনের প্রকল্প রাখা যেতে পারে। --দেলোয়ার () • ২০:০১, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
  •  মন্তব্য উপরের আলোচনা থেকে সমাধান হিসাবে আমার কাছে যেটি মনে হয়েছে, দীর্ঘ দিন ধরে পড়ে রয়েছে এমন নিবন্ধগুলি গণহারে অপসারণ না করে বরং দ্রুত অপসারণ ট্যাগ লাগিয়ে ৭ দিন অপেক্ষা করা যেতে পারে। তারপরেও সেটি যদি সেটি সম্প্রসারণ না করা হয় তাহলে অপসারণ করা যেতে পারে।--মাসুম-আল-হাসান (আলাপ) ০৭:০২, ২৮ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

‘মানবাধিকারের পক্ষে উইকি’ এডিটাথনে অংশ নিন

সুধী, আর কিছুক্ষণ পর থেকে শুরু হচ্ছে মানবাধিকারের পক্ষে উইকি এডিটাথন। ১৯৪৮ সালের ১০ ডিসেম্বর ফ্রান্সের প্যারিসে মানবাধিকার সনদ স্বাক্ষরিত হয়। মানবাধিকারের জন্য বিশেষ এই দিন উপলক্ষ্যে সারা বিশ্বের বিভিন্ন ভাষার পাশাপাশি বাংলা উইকিপিডিয়াতেও অনলাইন এডিটাথনের আয়োজন করা হয়েছে। এখানে একটি তালিকা দেয়া হয়েছে, এখান থেকে বিদ্যমান নিবন্ধের মানোন্নয়ন করুন বা নতুন নিবন্ধ তৈরি করুন। তালিকা বাদেও মানবাধিকার বিষয়ক নতুন নিবন্ধ তৈরি করতে পারবেন। উপরোক্ত তালিকায় যেসব নিবন্ধ রয়েছে, সেগুলোর আকার খুব একটা বড় নয় তাই আশা করি বাংলা উইকির মান উন্নত রাখতে সবাই নতুন নিবন্ধগুলো সম্পূর্ণই অনুবাদ করবেন। ১৫ ডিসেম্বর থেকে শুরু হওয়া এ এডিটাথনটি আগামী ৩১ ডিসেম্বর পর্যন্ত এডিটাথনটি চলবে। সকলের সক্রিয় অবদান কাম্য। — অংকন (আলাপ) ১৭:১৭, ১৪ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

[WikiConference India 2020] Invitation to participate in the Community Engagement Survey

This is an invitation to participate in the Community Engagement Survey, which is one of the key requirements for drafting the Conference & Event Grant application for WikiConference India 2020 to the Wikimedia Foundation. The survey will have questions regarding a few demographic details, your experience with Wikimedia, challenges and needs, and your expectations for WCI 2020. The responses will help us to form an initial idea of what is expected out of WCI 2020, and draft the grant application accordingly. Please note that this will not directly influence the specificities of the program, there will be a detailed survey to assess the program needs post-funding decision.

MediaWiki message delivery (আলাপ) ০৯:০৫, ১৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

Project Tiger updates - quality of articles

Excuse us for writing in English, kindly translate the message if possible

Hello everyone,

tiger face
tiger face

It has been around 70 days since Project Tiger 2.0 started and we are amazed by the enthusiasm and active participation being shown by all the communities. As much as we celebrate the numbers and statistics, we would like to reinstate that the quality of articles is what matters the most. Project Tiger does not encourage articles that do not have encyclopedic value. Hence we request participants to take care of the quality of the articles submitted. Because Wikipedia is not about winning, it is about users collectively building a reliable encyclopedia.

Many thanks and we hope to see the energy going! (on behalf of Project Tiger team)
sent using --MediaWiki message delivery (আলাপ) ১৬:২১, ১৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

হিকরি হিল (গ্লাসগো, ভার্জিনিয়া)

হিকরি হিল (গ্লাসগো, ভার্জিনিয়া) এই নিবন্ধে মডিউল ও টেমপ্লেট জনিত সমস্যা হয়ে সমাধান করুন। ইফতেখার ১০:৩১, ২৫ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

@ইফতেখার নাইম: ঠিক করা হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:৪৪, ২৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

প্রিয় সবাই, আগামীকাল শুক্রবার ২৭ ডিসেম্বর নিয়মিত আড্ডার অংশ হিসেবে এ বছরের শেষ মিটআপটি অনুষ্ঠিত হবে। সময় পেলে চলে আসতে পারেন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১২:৪২, ২৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ বর্ণনা ভুল ব্যবহার করা হচ্ছে

  1. বিজ্ঞান ও প্রযুক্তিতে মুসলিম নারী এটাতে বর্ণনা করা হয়েছে " উইকিমিডিয়া তালিকা নিবন্ধ" কিন্তু এটা তালিকা নিবন্ধ নয়।
  2. ইরানি সাহিত্য এটাতে বর্ণনা করা হয়েছে " দ্ব্যর্থতা নিরাসন পাতা " কিন্তু এটা দ্ব্যর্থতা নিরাসন পাতা নয়। কেউ একজন এই সুবিধার ভুল ব্যবহার করতে। উইকিপিডিয়া অ্যাপ থেকে এই সুবিধার অসৎ ব্যবহার করা হচ্ছে। ইফতেখার ০৩:০০, ২৭ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

ল্যাপটপের আবেদন

শুভ (অগ্রিম) নববর্ষ,
প্রিয় সুধী, আমি গত একবছর যাবৎ উইকিপিডিয়ায় স্বেচ্ছাসেবী হিসেবে নিয়মিত অবদান রাখছি। খুব আহামরি কোনো উইকিপিডিয়ান না হলেও মোটামুটি চলনসই মানের সম্পাদনা আমার রয়েছে বলে আমি দাবি করতে পারি। মোবাইল থেকে উইকিপিডিয়ায় অবদান রাখা গেলেও তা অনেক ক্ষেত্রেই সমস্যার সৃষ্টি করে এবং মাঝে মাঝে সেসব সমস্যা অনেক জটিলতার সৃষ্টি করে। এক্ষেত্রে উইকিপিডিয়ায় সুষ্ঠুভাবে অবদান রাখতে আমার একটি ল্যাপটপ প্রয়োজন। কিন্তু আপাতত একটু আর্থিক সমস্যার কারণে আমার পক্ষে তা সম্ভব হচ্ছেনা। তাই উইকিমিডিয়া সম্প্রদায়ের কাছে আমি একটি স্বল্পমূল্যের ল্যাপটপের আবেদন করছি (চলনসই অবস্থায় থাকলে পুরনো ল্যাপটপ অনুদান হিসেবে যথেষ্ট)। এ ব্যাপারে সম্প্রদায়ের অভিমত মেটা উইকিতে ব্যক্ত করার অনুরোধ জানাচ্ছি। ধন্যবাদ – নকীব সরকার বলুন... ০৫:০৪, ২৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

মতামত

  • নকীব, ল্যাপটপ পাওয়ার বিষয়টা আসলে উইকিমিডিয়া ফাউন্ডেশনে Hardware Donation Program, এর জন্য একটা সাধারণ ফর্ম পূরণ করে জমা দিতে হয়। আর এজন্য যে যোগ্যতা দরকার (কমপক্ষে এক বছর উইকিপিডিয়াতে সম্পাদনার অভিজ্ঞতা এবং ১০০০ সম্পাদনা সংখ্যা) তা তোমার আছে। এ ব্যাপারে বিস্তারিত আমি তোমার আলাপ পাতায় লিখেছি, সে অনুযায়ী তুমি আবেদন করো। আর কোন সাহায্যের প্রয়োজন হলে জানাতে পারো। ধন্যবাদ।  – তানভির মোর্শেদ (আলাপ) ০৬:০৫, ২৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
 করা হয়েছে ধন্যবাদ। নকীব সরকার বলুন... ০৭:৫৪, ২৮ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

২০২০ সালে কবে নিবন্ধ প্রতিযোগিতা শুরু হবে?

@NahidSultan এবং ANKAN: ভাই এই ব্যপারে কিছু বলতে পারেন? — ইফতেখার নাইম (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আপাতত কিছু বলতে পারছি না। স্পনসর যোগাড় হলে অথবা ফাউন্ডেশন থেকে গ্র্যান্ট আনা গেলে করা হবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৩৯, ৫ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

[নোটিশ]: নতুন নিবন্ধ টহল নীতিমালা ১ জানুয়ারি ২০২০ থেকে কার্যকর হবে

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



প্রিয় সবাই, নতুন অবদানকারীদের জন্য বাংলা উইকিপিডিয়ার পরিবেশ আরো বন্ধুত্বপূর্ণ করার জন্য ২০১৬ সালে আমরা একটি নীতিমালা তৈরি করেছিলাম। কিন্তু দুঃখের বিষয় হল, পরে আর সেটি কার্যকর করতে কোন উদ্যোগই নেওয়া হয়নি যার সিংহভাগ দায় আমার উপরেই যদিও। তারপরও দেরীতে হলেও উক্ত আলোচনার ভিত্তিতে উইকিপিডিয়া:নতুন নিবন্ধ টহল নীতিমালা পাতাটি তৈরি করেছি। যেহেতু টহলদানকারীদের জানতেও কিছুটা সময় লাগবে তাই সাথে সাথে এটি কার্যকর না করে নতুন বছরের শুরু থেকে এটি কার্যকর হবে। সবাইকে আলাপ পাতায় বার্তা দিয়ে ১ জানুয়ারিতে জানিয়ে দেব। আর এই কয়েকদিন এখানে এবং নজর তালিকা নোটিশে দিয়ে দিবো। ১ জানুয়ারি থেকে কার্যকরের আরো একটি কারণ হলো যাতে এই কয়েকদিনে যাঁরা সে সময় আলোচনাতে অংশ নেননি বা পরে যুক্ত হয়েছেন উইকিপিডিয়ায়, তাঁরাও কোন মতামত থাকলে সেটিও জানাতে পারেন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১২:৪৮, ২২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

প্রশ্ন: কেউ উপপাতায় নিবন্ধ তৈরি করে পাঁচদিন পর মূল নামস্থানে স্থানান্তর করলেন। এখন ৪৮ ঘন্টা উপপাতায় তৈরি হওয়ার সময় থেকে গণনা হবে, নাকি মূল নামস্থানে আসার সময় থেকে গণনা হবে। — Ahmad ০৯:৫৯, ২৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
মূল পাতাতে স্থানান্তরের থেকে হওয়া উচিত। কারণ টেকনিক্যালি উপপাতায় থাকা পর্যন্ত সেটা নিবন্ধ হিসেবে যেহেতু গণনা করা হচ্ছে না। নিবন্ধ তখনই যখন সেটা নিবন্ধ বা প্রধান নামস্থানে আসে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৫২, ২৬ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।