উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৭/৫-৮

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


পরিচ্ছেদসমূহ

বাংলা উইকিপিডিয়ায় ৫০ হাজার নিবন্ধ

প্রিয় সবাই, শুভেচ্ছা। গত ৩০ মে ২০১৭ তারিখে বাংলা উইকিপিডিয়ায় ৫০ হাজার নিবন্ধ যুক্ত হয়েছে। ইতিমধ্যে ৫০ হাজার নিবন্ধ যুক্ত হওয়া উপলক্ষ্যে বিশেষ লোগোও যুক্ত করা হয়েছে। সবাইকে অভিনন্দন। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৫:২৯, ২ মে ২০১৭ (ইউটিসি)

সুখসংবাদ বাংলা উইকিপিডিয়ার সকলকে শুভেচ্ছা। আমার মনে হয় হিন্দি ও তামিলের পর তৃতীয় উপমহাদেশীয় ভাষারূপে আমরা এই কৃতিত্ব অর্জন করেছি। আগামীদিনে যাতে আরও দ্রুত গতিতে আমরা সমৃদ্ধতর হতে পারি তার জন্য শুভকামনা রইল। ---Infobliss (আলাপ) ০৬:৩৯, ২ মে ২০১৭ (ইউটিসি)

Voting has begun in 2017 Wikimedia Foundation Board of Trustees elections

১৯:১৪, ৩ মে ২০১৭ (ইউটিসি)

সেন্ট পিটার্সবার্গ নাকি সাংক্‌ত পিতেরবুর্গ

সম্প্রতি আলাপ না করে সেন্ট পিটার্সবার্গ নিবন্ধের শিরোনাম সাংক্‌ত পিতেরবুর্গ করা হয়েছে। আমি আগের নামে ফেরত নেয়ার অনুরোধ করেছি। আলাপ:সাংক্‌ত পিতেরবুর্গ-এ সবার মতামত কাম্য। --আফতাব (আলাপ) ০০:৩২, ৮ মে ২০১৭ (ইউটিসি)

  • ইংরেজি উইকিপিডিয়া ইংরেজদের জন্য করা হয়েছে বলেই তারা Bengali লেখে Bangali না। বাংলা উইকিপিডিয়া একইভাবে বাঙালীদের জন্য লেখা হচ্ছে জার্মানদের জন্য নয়। তাই প্রচলিত বানানগুলোকে উচ্চারণজনিত শুদ্ধতার উদ্দেশ্যে অপরিচিত নামে স্থানান্তর এখনো আমার কাছে যুক্তিহীন মনে হয়। ফেরদৌস • ০৫:২২, ৮ মে ২০১৭ (ইউটিসি)
সবসময়ই প্রচলিত বানানের পক্ষে।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:৩৮, ৮ মে ২০১৭ (ইউটিসি)
একই সাথে জাহিন ভাইয়ের ও অন্যদের করা অপ্রচলিত সব নিবন্ধের শিরোনাম প্রচলিততে ফিরিয়ে আনার পক্ষে মত দিচ্ছি। জাহিন ভাই প্রথম দিকে যখন উইকিতে সক্রিয় ছিলেন তখনকারও কিছু আলোচনা দেখলাম সেসময়ও প্রায় সবাই প্রচলিত নামই ব্যবহার করার পক্ষে মত দিয়েছিলেন কিন্তু জাহিন ভাই আবারও অপ্রচলিত বানান প্যুশ করছেন বলেই আমি মনে করছি (উদাহরণস্বরুপ, প্রথমদিকে সক্রিয়দের একটি আলোচনা আলাপ:কোপেনহেগেন, এরকম আরও বহু)। তবে, আলাপ:জওহরলাল নেহ্‌রু পাতায় জাহিন ভাইর মন্তব্য দেখে আমার একটু খটকা লাগছে কারণ তিনি ওটাতে লিখেছেন প্রচলিত বানানের কথা ও সে অনুসারে নিবন্ধ স্থানান্তর করে দিয়েছেন। একই সাথে তিনি উচ্চারণের দিকে গুরুত্ব দিচ্ছেন। সবশেষে, উইকিপিডিয়া:নিবন্ধ শিরোনাম (বাংলাটার অনুবাদে সমস্যা থাকলে দয়া করে ইংরেজিটা দেখুন) যে নীতিমালা আছে সেখানে স্পষ্ট করে লেখা আছে, লোকজন যে নামে অভ্যস্থ ও যে নামটি দিয়ে অনুসন্ধানের সম্ভাবনা বেশি এবং যেগুলো প্রচলিত সেগুলোই ব্যবহার করা হবে। এটা নিয়ে প্রতিটি নিবন্ধে শুধু শুধু বাড়তি আলোচনা হচ্ছে এবং একই কাজ বারবার বড়ছে যেখানে একটা নীতিমালাই আছে সেখানে এটি আলোচনার কিছু দেখি না। যদি নীতিমালাতে কোন সমস্যা থাকতো সেক্ষেত্রে আলোচনা হতে পারে কিন্তু নীতিমালা না মানলে বা সম্প্রদায়ের অধিকাংশের মত উপেক্ষা করলে সেক্ষেত্রে সেটাতো আমাদের সমস্যা নয়।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:০১, ৮ মে ২০১৭ (ইউটিসি)
বিশ্বকোষ সর্বজন পঠিত, তাই এটিকে জটিল রুপ না দিয়ে যতোটা সম্ভব স্বচ্ছ রাখা প্রয়োজন। এক্ষেত্রে প্রচলিত বানান ব্যবহার স্বভাবতই অধিক প্রাসঙ্গিক। তবে প্রয়োজন সাপেক্ষে মূল বানান নিবন্ধের প্রথম লাইনে বন্ধনিতে রাখা যেতে পারে। একই বিষয় নিয়ে পুনঃআলোচনার অবকাশ না রাখাই ভালো। তাই সাংক্‌ত পিতেরবুর্গ কে সেন্ট পিটার্সবার্গে ফেরত নেয়া হোক। ~ মহীন (আলাপ) ০৮:০২, ৮ মে ২০১৭ (ইউটিসি)
প্রচলিত নাম ব্যবহারের পক্ষে মত দিচ্ছি। আমাদের যেভাবে উচ্চারণ করতে সুবিধা হয়, আমরা সেভাবেই লিখবো। --মাসুম-আল-হাসান (আলাপ) ১০:৪১, ৮ মে ২০১৭ (ইউটিসি)
প্রচলিত নাম দেয়ার বিকল্প নাই। কারণ যারা বিষয়টি খুঁজবেন তারা প্রচলিত নাম দিয়েই খুজবেন। এবং ইংরেজি যেসব প্রতিষ্ঠানের নাম যেভাবে আছে সেভাবেই করা উচিত। এসব নামের অনুবাদ করলে সেটা ভিন্ন হয়ে যায়। আমি অবশ্যই প্রচলিত নামের পক্ষে মত দিচ্ছি। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১১:০২, ৮ মে ২০১৭ (ইউটিসি)
বাকী যেকোন মন্তব্য আলাপ:সেন্ট পিটার্সবার্গ-এ করুন। --আফতাব (আলাপ) ১৫:১২, ৮ মে ২০১৭ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়া বাংলা ভাষাতে বিশ্বকোষ লেখার একটা প্রকল্প। আমি শুরু থেকেই এই বিশ্বকোষের বিদেশী শব্দের বাংলা বানানের ব্যাপারে "রাস্তায় (অর্থাৎ আমার পছন্দের সংবাদপত্রে/মাধ্যমে) যা চলছে তাই" এরকম অতি সরল, যাদৃচ্ছিক, অন্ধ অণুকরণনির্ভর, যুক্তি বিবর্জিত, কমন সেন্স-ভাষাজ্ঞান-বুদ্ধি-বিবেচনার মুখে থুতু-মারা নীতির বিরোধিতা করে আসছি। আমার মতে এ ধরনের নীতি মোটেও "সুস্পষ্ট" নয়, বরং "অস্পষ্ট"; objective নয়, বরং subjective। এর কারণ বাংলাভাষী গণমাধ্যমে বিদেশী শব্দের বানানের ব্যাপারে কোন প্রমিত নীতিমালা নেই। তাই যে যার মত করে বানান করছে। তার মধ্যে যে পত্রিকার অফলাইন বা অনলাইন দাপট বেশি, তার বানান হয়ত টিকে যাচ্ছে। এটা একটা হযবরল অবস্থা। এটা অসভ্য আদিম জঙ্গলে জোর যার মুলুক তার, এরকম একটা ব্যাপার। বলাই বাহুল্য উইকিপিডিয়ার মত বিশ্বকোষে এধরনের নীতিকে সর্বত্র, সর্বদা অগ্রাধিকার দেওয়ার ব্যাপারে আমি ঘোর বিরোধী।

বিদেশী ভাষার বাংলা বানানের জিনিসটা সরল নয়; এটা সুক্ষ্ম একটা ব্যাপার। আর বিশ্বকোষ তো একটা রেফারেন্স গ্রন্থ। যেকোন ভাল মানের বিশ্বকোষে বিদেশী শব্দের বানানের ব্যাপারে সুস্পষ্ট ও বিস্তারিত নীতিমালা থাকা দরকার; দুই লাইনের অতিসংক্ষিপ্ত "যা চলছে তাই, যা বলতে ভাল লাগে তাই, বেশি মানুষ যা বলে তাই; গুগলে যেটা বেশি আসে, তাই"- এরকম চিন্তাবিবর্জিত নীতিকে তথাকথিত "সুস্পষ্ট" তকমা লাগিয়ে প্রাধান্য দিলে বিশ্বকোষের বাংলা ভাষার মান কমে যেতে বাধ্য। এ ব্যাপারে বিগত এক দশকেরও বেশি সময় ধরে আমি এখানে হাজার হাজার বাক্য খরচ করেছি। বিদেশী শব্দের প্রতিবর্ণীকরণ নিয়ে অনেকগুলি পাতাও তৈরি করা হয়েছে। এতে আমি নিজে এবং আর যারা এসব ব্যাপারে আগ্রহী (সামীরুদ্দৌলা ও অন্যান্য) তাদের সক্রিয় অবদান ছিল। কারণ বাংলা আমারও ভাষা। বাংলা ভাষার অনলাইন আকরগ্রন্থ উইকিপিডিয়াতে বাংলা ভাষার বিদেশী শব্দের বানান যতদূর সম্ভব সামঞ্জস্যপূর্ণ ও যুক্তিভিত্তিক হোক, এটা আমার কামনা।

তবে আমার কামনাই তো শেষ কথা নয়। বাংলা উইকিপিডিয়া অনলাইন বিশ্বকোষে বাংলা ভাষার রীতিনীতি কী হবে, সেটা বাংলার উইকির সক্রিয় সম্প্রদায় ঐক্যমতের ভিত্তিতে প্রতিষ্ঠা করবে। যদি সম্প্রদায়ের সিংহভাগ একমত হয় যে তথাকথিত "প্রচলিত" বানানে বিদেশী শব্দের বানান লিখতে হবে, তাহলে সেভাবেই উইকি চলবে। তবে এর ঋণাত্মক প্রভাব হবে সুদূরপ্রসারী। এতদিন বিদেশী শব্দের বানানের অসামঞ্জস্যপূর্ণ যে ব্যাপারগুলি কেবল নিউজপ্রিন্ট কাগজে ছাপা পাতাতেই সীমাবদ্ধ ছিল, কেবল কয়েক লাখ লোকের উপর সেগুলির প্রভাব পড়েছিল, সেগুলি এই ডিজিটাল যুগে এসে উইকিপিডিয়ার বদৌলতে "বৈধতা" পাবে এবং বিশ্বের সর্বত্র কোটি কোটি বাঙালি পাঠকের মাঝে ছড়িয়ে যাবে। এটা হবে অত্যন্ত দুঃখজনক। বাংলা উইকিপিডিয়ার বর্তমান সক্রিয় সম্প্রদায়ের জন্য এটা একটা ক্রান্তিলগ্ন। এখানে নেয়া সিদ্ধান্ত ঠিক করবে উইকিপিডিয়াতে বাংলা ভাষারীতির এই নির্দিষ্ট দিকটার ভবিষ্যত কী হবে। আমি জানি আমি কিসের পক্ষে। আমি বিদেশী শব্দের বাংলা বানানের ক্ষেত্রে যুক্তিযুক্ত, সামঞ্জস্যপূর্ণ, সুক্ষ্ম ভাষাজ্ঞানভিত্তিক, এবং সরলতা বজায় রেখে যতদূর সম্ভব শুদ্ধ উচ্চারণের কাছাকাছি বানানের পক্ষে। আমার মতে বাংলা উইকিপিডিয়ার ভাষার উচ্চমান বজায় রাখতে হলে এর কোন বিকল্প নেই। অর্ণব (আলাপ | অবদান) ০৯:৫৫, ৯ মে ২০১৭ (ইউটিসি)

আরেকটা কথা, আমি গত এক দশকেরও বেশি সময় ধরে অনেক সময় ও শ্রম দিয়ে এই উইকিতে অবদান রেখে আসছি। বিদেশী শব্দের বানানের ব্যাপারে আমি যুক্তি ও উদাহরণ দিয়ে অসংখ্য আলোচনাতে হাজার হাজার বাক্য খরচ করেছি, বিদেশী বানানের প্রমিতকরণের জন্য বিস্তারিত প্রতিবর্ণীকরণ নির্দেশিকা পাতা তৈরী করতে মূল ভূমিকা পালন করেছি। সেই নির্দেশিকা অনুযায়ী অনেক পাতার শিরোনাম বদলও করে দিয়েছি। উইকির অসংখ্য নিবন্ধের ভেতরে খুঁটিয়ে খুঁটিয়ে দেখে বিদেশী শব্দের বানান ঠিক করে দিয়েছি। ব্যাপক আকারের এসব সুক্ষ্ম কাজ এত সহজে হয় না। এগুলি করতে আমার অনেক সময় ও মানসিক শক্তি ব্যয় হয়েছে। এই সবগুলিকে সব রোলব্যাক করার যে হুমকি উপরে দেওয়া হয়েছে, তা যদি বাস্তবায়ন করা হয়, যদি আমার কোন যুক্তিকেই কর্ণগ্রাহ্য না করা হয়, তাহলে সম্প্রদায়ের মনোভাব পরিবর্তন হবার আগ পর্যন্ত আমার পক্ষে এই উইকিতে কাজ করা আর সম্ভব হবে না। অর্ণব (আলাপ | অবদান) ১০:১৪, ৯ মে ২০১৭ (ইউটিসি)

একটা বিষয় কিছুতেই আমার মাথায় আসছে না...বিদেশীরা তাদের উচ্চারণের সুবিধার জন্য আমাদের অনেক বাংলা শব্দ বিকৃত করে ব্যবহার করে, এমনকি চীনারা তাদের উচ্চারণের সুবিধার জন্য মানুষের নাম পর্যন্ত পরিবর্তন করে নিজেদের মত করে নাম দেয়। আর আমরা নিজেদের মত করে কোন বিদেশির নাম উচ্চারণ করতে পারবো কিনা তা নিয়ে দিনের পর দিন অনর্থক আলোচনা করে সময় নষ্ট করছি! আর Gnome-edit-redo.svgZaheen: ভাই কিছু মনে করবেন না, এখন পর্যন্ত একজনকেও আপনার মতের পক্ষে কতা বলতেও দেখলাম না, তারপরেও আপনার এমন একগুয়ে মানসিকতা খুব দৃষ্টিকটু লাগছে। একজন অভিজ্ঞ উইকিপিডিয়ানের কাছে এমন আচরন খুবই অনাকাঙ্খিত এবং হতাশাজনক। আশা করি বাস্তবতা উপলব্ধি করে আপনি আপনার অবস্থান থেকে সরে আসবেন। ধন্যবাদ।--মাসুম-আল-হাসান (আলাপ) ১২:৩২, ১৩ মে ২০১৭ (ইউটিসি)
প্রথমেই বলে নিচ্ছি, আমি Gnome-edit-redo.svgZaheen: ভাই-এর সাথে একমত। প্রচলিত ভুল মেনে নিতে হবে কেন - সেটিই আমার মাথায় আসে না, কোন যৌক্তিকতাও খুজে পাই না। বিশ্বকোষ ব্যবহার করা হয় সঠিক তথ্য জানার জন্য - ভুল তথ্য শেখার জন্য নয়। প্রতিটি নিবন্ধ সঠিক বানান ও উচ্চারণে স্থানান্তর করে নিবন্ধের ভূমিকাংশে একটি লাইনে প্রচলিত বানান ও উচ্চারণে এটিকে _ _ _ বলে নির্দেশ করা হয় - এতটুকু কথা যোগ করে দেয়াই যথেষ্ট বলে আমি মনে করি; এবং এর ফলে তথ্য খুজে পেতে কোন সমস্যা হতেও আমি দেখিনি - সকল সার্চ ইঞ্জিনেও এভাবে লিখলেই তথ্যটি আসে, উইকিতেতো বটেই! সমস্য হলো - আমরা ধরেই নিচ্ছি যে, উইকি হলো গণতন্ত্র প্রয়োগের স্থল; পক্ষে - বিপক্ষে ভোটাভুটির দ্বারা এখানে সিদ্ধান্ত নেয়া হয় যৌক্তিকতাকে পাশ কাটিয়ে! সবচেয়ে বড় কথা হলো, সরকারিভাবে ব্যবহৃত (ওয়েব সাইটগুলোর) বানানকে পর্যন্ত এখানে অবলীলায় পাশ কাটানো হয় নিজের অযৌক্তিক সিন্ধান্তকে বহাল রাখতে গিয়ে (উদাহরণ হিসাবে 'বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন'এ থেকে স্থানের নাম ব্যবহার করা পরও কেউ কেউ সেই বানান সরিয়ে নিজেদের খেয়াল খুশি মতো নিবন্ধ সরিয়ে নেন!)। এবং, আরেকটি বিষয়কে আমি অতীব জরুরী মনে করি - ইংরেজিকে অনুসরণ না-করা। সবকিছুতেই আমাদের এইধরণের অভিরুচী খুবই দৃষ্টিকটু। ইংরেজরা আমাদের প্রভু নয় - তাদের নির্দেশনা মানতে আমরা বাধ্য নই - তাহলে কেন নিবন্ধের নাম তাদেরটা দেখে দেখে লিখতে হবে? '২০১২ ঢাকা অগ্নিকান্ড' সম্পর্কে সাধারণ দেশবাসী আগ্রহী? না-কি, 'তাজরিন অগ্নিকান্ড' বললে সবাই বুঝবে? অন্ধ অনুকরণ-অনুসরণ তারাই করে যারা মানসিকভাবে হীনমন্যতায় ভোগে। বাঙালি ও বাংলা ভাষা তেমনটি নয়, তবুও কেন এধরণের পরনির্ভরতা ও অন্ধ-অনুকরণ? ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ০৭:০২, ১৮ মে ২০১৭ (ইউটিসি)
প্রচলিত বানান রাখাই শ্রেয়। পূর্বাবস্থায় ফেরত নেওয়া হোক। শরীফ (আলাপ) ০৭:১৪, ১৮ মে ২০১৭ (ইউটিসি)

Beta Feature Two Column Edit Conflict View

Birgit Müller (WMDE) ১৪:২৮, ৮ মে ২০১৭ (ইউটিসি)

RevisionSlider

Birgit Müller (WMDE) ১৪:৩৯, ১৬ মে ২০১৭ (ইউটিসি)

Join the next cycle of Wikimedia movement strategy discussions (underway until June 12)

২১:০৯, ১৬ মে ২০১৭ (ইউটিসি)

New notification when a page is connected to Wikidata

Hello all,

(দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন)

The Wikidata development team is about to deploy a new feature on all Wikipedias. It is a new type of notification (via Echo, the notification system you see at the top right of your wiki when you are logged in), that will inform the creator of a page, when this page is connected to a Wikidata item.

You may know that Wikidata provides a centralized system for all the interwikilinks. When a new page is created, it should be connected to the corresponding Wikidata item, by modifying this Wikidata item. With this new notification, editors creating pages will be informed when another editor connects this page to Wikidata.

Screenshot Echo Wikibase notification.png

This feature will be deployed on May 30th on all the Wikipedias, excepting English, French and German. This feature will be disable by default for existing editors, and enabled by default for new editors.

This is the first step of the deployments, the Wikipedias and other Wikimedia projects will follow in the next months.

If you have any question, suggestion, please let me know by pinging me. You can also follow and leave a comment on the Phabricator ticket.

Thanks go to Matěj Suchánek who developed this feature!

আপনাকে ধন্যবাদ! Lea Lacroix (WMDE) (talk)

m:Requests for comment/Global centralnotice for the blockade of the Turkish government

Hi, you are invited to participate in the discussion on the proposal to make a banner through m: centralnotice to inform more people around the world about what the Turkish government has done about Wikipedia, ie all the language versions of Wikipedia are You are obscured, so in Turkey it is impossible to view the * .wikipedia.org site. To hope that the Turkish government will remove the block, it is necessary to raise awareness of this fact around the world because it is important to succeed in this mission because Wikipedia can not be seen in Turkey. With this message also for those interested, I invite him to sign the Wikimedian appeal.

If you have any questions or questions do not hesitate to contact me. Thanks best regards. --Samuele2002 (Talk!) ১৮:০১, ১৮ মে ২০১৭ (ইউটিসি)

২০১৭ উইকিমিডিয়া ফাউন্ডেশন অনুদান বিতরণ কমিটি নির্বাচন শুরু

২১:০৬, ২৩ মে ২০১৭ (ইউটিসি)

নামাজ ও নামাযের মধ্যে কোন বানানটি সঠিক

নামাজনামায এই দুইটি শব্দই বিভিন্ন জায়গায় ব্যবহৃত হতে দেখা যাচ্ছে যেমনঃ যোহরের নামাজ, নামায। আসলে কোনটি ব্যবহার করা উচিত? 'নামাজ' বহুল প্রচলিত হওয়ায় আমি ব্যক্তিগতভাবে এটি ব্যবহারের পক্ষে।--মাসুম-আল-হাসান (আলাপ) ০৮:১৮, ২৯ মে ২০১৭ (ইউটিসি)

দুটি বানানই প্রচলিত। তবে নামাজ অধিক প্রচলিত। ফেরদৌস • ১২:২৯, ৩১ মে ২০১৭ (ইউটিসি)

আজকের নির্বাচিত ছবি টেমপ্লেট সংক্রান্ত

আজকের নির্বাচিত ছবি টেমপ্লেটটি কি কাজ করছে না, নাকি আজকের তারিখের পাতায় নির্বাচিত কোন ছবি যোগ করা হয়নি?? --ইকবাল হোসেন (আলাপ) ১৪:০৫, ২ জুন ২০১৭ (ইউটিসি)

ছবি যোগ করা হয়নি।  – তানভির মোর্শেদ (আলাপ) ০৯:২৭, ৩ জুন ২০১৭ (ইউটিসি)


দৃষ্টি আকর্ষণ

বীর প্রতীক খেতাব প্রাপ্তদের উল্লেখযোগ্যতা প্রসঙ্গে

Wikipedia:WikiProject Military history/Notability guide অনুযায়ী একাধিকবার বীরত্বের জন্য সর্বোচ্চ বা দ্বিতীয় সর্বোচ্চ জাতীয় পুরস্কার প্রাপ্তদের নিবন্ধ বিশ্বকোষীয়ভাবে উল্লেখযোগ্য। বীর প্রতীক দেশের চতুর্থ সর্বোচ্চ জাতীয় খেতাব। সেক্ষেত্রে ৪২৬ জন বীর প্রতীক খেতাব প্রাপ্তদের নিবন্ধ উইকিপিডিয়ার এই মাণদণ্ড অনুযায়ী কিভাবে উল্লেখযোগ্য ধরে নেয়া হয়েছে? এ বিষয়ে পূর্বে কোনো আলোচনা হয়েছে কি না অবগত নই, না হয়ে থাকলে বিষয়টি সম্প্রদায়ের দৃষ্টিগোচরে আনছি। ~ মহীন (আলাপ) ১৮:১৮, ১০ জুন ২০১৭ (ইউটিসি)

মহীন ভাই, যেটার লিংক দিয়েছেন সেটা যে কোন ফর্মাল নীতিমালা নয়, এটা কি লক্ষ্য করেছেন? এমনিতে রাষ্ট্রীয়ভাবে প্রাপ্ত বা জাতীয় সব পুরস্কারপ্রাপ্তই উল্লেখযোগ্য। নীতিমালা অনুসন্ধানের কষ্টটুকু আর করলাম না। আর বাংলা উইকিপিডিয়াতেও এরকম আলোচনা হয়েছিল যে, শুধুমাত্র রাষ্ট্রীয় পুরস্কারপ্রাপ্ত মুক্তিযুযোদ্ধা এবং জনপ্রিয়তার প্রেক্ষাপটে যারা সাধারণ উল্লেখযোগ্যতার নীতিমালাতে উত্তীর্ণ হবেন তাদের নিবন্ধ রাখা হবে (দয়া করে আলোচনাসভার পুরাতন আলোচনা দেখুন)। --যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৫৯, ১১ জুন ২০১৭ (ইউটিসি)
এই নীতিমালার সূত্র ধরে ইংরেজি উইকিতে বীরপ্রতীকদের নিয়ে আমার করা কয়েকটি নিবন্ধ মুছে দেওয়া হয়েছে।ফেরদৌস • ১১:৫৩, ১১ জুন ২০১৭ (ইউটিসি)
ফর্মাল নীতিমালাটি আমি নিজেও এখনো খুঁজে পাই নি! সম্প্রতি ইংরেজি উইকিতে চাঁদ মিয়া নিবন্ধের অপসারণ প্রস্তাবনায় এটি নজরে আসলো। বিষয়টা ক্লিয়ার করার জন্য ধন্যবাদ। ~ মহীন (আলাপ) ১২:০২, ১১ জুন ২০১৭ (ইউটিসি)
বাংলা উইকিপিডিয়ায় খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিবন্ধ নিয়ে আর আসলে কোন সমস্যা থাকার কথা নয় আশা করি। তবে ইংরেজি উইকিপিডিয়ায় যদি খেতাবপ্রাপ্ত কোন মুক্তিযোদ্ধার কোন নিবন্ধে অপসারণ প্রস্তাবনা দেওয়া হয় সেখানে সেটার ব্যাখ্যা দিয়ে বিষয়টি যে নীতিমালায় উত্তীর্ণ সে বিষয়টি উল্লেখ করার অনুরোধ রইল। যেই দেখেন তিনিই কাজটি করলে ভালো হয়। আমার হয়তো আর বেশিদিন লাগবে না সকল খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিবন্ধগুলো বাংলা উইকিপিডিয়ায় সম্পন্ন করতে। এরপরে আমি ইংরেজি উইকিপিডিয়াতেও খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের নিবন্ধ যুক্ত করতে কাজ করতে চাই। ইতিমধ্যে ছোট আকারে শুরু করেছি। ধন্যবাদ। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৯:৫৫, ২২ জুন ২০১৭ (ইউটিসি)

কেন আমরা বাংলা উইকিপিডিয়ার নিবন্ধ পড়ি সে বিষয়ে জরিপ

প্রিয় সবাই, শুভেচ্ছা। আর কয়েকদিন বাদেই ঈদ। সবাইকে ঈদের অগ্রিম শুভেচ্ছা। আপনারা জেনে খুশি হবেন উইকিমিডিয়া ফাউন্ডেশনের গবেষণা দলের উদ্যোগে ১৪টি ভাষার উইকিপিডিয়ায় ‘কেন আমি নিবন্ধ পড়ি’ সে বিষয়ে ৩টি প্রশ্নের একটি জরিপের উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে বাংলা ভাষার উইকিপিডিয়াও রয়েছে। কিছুদিন আগে ফাউন্ডেশনের পক্ষ থেকে বিভিন্ন ভাষার উইকিপিডিয়ার ওপরে এ বিষয়ে জরিপ পরিচালনার উদ্যোগ নেওয়া হয়। পরবর্তীতে সেখানে আমি বাংলা ভাষার উইকিপিডিয়া যুক্ত করার অনুরোধ জানাই এবং প্রয়োজনীয় বিষয়গুলো বাংলায় অনুবাদের ব্যাপারে ফাউন্ডেশনকে সহায়তা করি। ফাউন্ডেশনের পক্ষ থেকে এতে সাড়া দেওয়া হয় এবং বাংলা ভাষার উইকিপিডিয়াতেও এ জরিপটি পরিচালনার সিদ্ধান্ত হয়। আজ ২২ জুন ২০১৭ থেকে থেকে শুরু হতে যাচ্ছে জরিপটি যা এক সপ্তাহ চলবে। এ জরিপে যে কেউ অংশ নিতে পারবেন এবং জরিপের বিস্তারিত টি১৬৮১৯৭ ঠিকানায় অনুসরণ করে জানা যাবে। জরিপের বিষয়টি খুব শিগ্রেই বাংলা উইকিপিডিয়ার মূল পাতায় ঘোষণা আকারে আসবে। আশা করি সবাই অংশ নেবেন। এ সংক্রান্ত অন্যান্য গবেষণার বিষয় জানা যাবে উইকিমিডিয়া মূল মেইলিং লিস্টে ঘোষণা এবং অংশগ্রহণকারী ভাষা সমূহ ঠিকানায়। এ বিষয়ে কারো কিছু জানার থাকলে আমাকে জিজ্ঞাসা করতে পারেন। অগ্রিম ধন্যবাদ। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ০৯:৫১, ২২ জুন ২০১৭ (ইউটিসি)

এ জরিপটি শেষ হয়েছে। ধন্যবাদ সবাইকে। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১১:৪০, ৩ জুলাই ২০১৭ (ইউটিসি)

Wikidata changes now also appear in enhanced recent changes

Hello, and sorry to write this message in English. You can help translating it.

Starting from today, you will be able to display Wikidata changes in both modes of the recent changes and the watchlist.

Read and translate the full message

আপনাকে ধন্যবাদ! Lea Lacroix (WMDE) ০৮:৩৩, ২৯ জুন ২০১৭ (ইউটিসি)

(wrong target page? you can fix it here)

CIS-A2K Technical Wishes 2017 Announcement

Sorry for posting this message in English, please feel free to translate the message
CIS-A2K Events TechnicalWishes 2017 Logo.png

Greetings from CIS-A2K!

CIS-A2K is happy to announce the Technical Wishes Project beginning July 2017. We now welcome requests from Indic language communities on our Technical Request page. This project, inspired by WMDE, is an effort to document and hopefully resolve the technical issues that have long plagued Indian Wikimedians. For more details, please check our Technical Requests page. Please feel free to ask questions or contact us at tito@cis-india.org and manasa@cis-india.org. Regards. --MediaWiki message delivery (আলাপ) ১৮:০৬, ১ জুলাই ২০১৭ (ইউটিসি)

বাংলা উইকিতে InternetArchiveBot ও/বা তাঁর সরঞ্জাম চালু

Accessible editing buttons

Whatamidoing (WMF) (talk) ২২:২২, ১০ জুলাই ২০১৭ (ইউটিসি)

কলকাতায় উইকিমিডিয়া মুভমেন্ট স্ত্র্যাটেজি আলোচনা

সুধী, উইকিমিডিয়া ফাউণ্ডেশন মুভমেন্ট স্ত্র্যাটেজির ওপর আলোচনা করার একটা প্রস্তাব জানিয়েছিল। ভারতের কিছু স্থানে এইটি হচ্ছে বা হবে আশা রাখি। কলকাতায় একটি আলোচনা স্ট্র্যাটেজি হ'লে ভালো। কিন্তু সমস্যা ছিল এই যে আবেদন করার শেষ দিন পেড়িয়ে গেছিল। এ'ক্ষেত্রে আমরা রবি এবং জনের সাথে কথা বলেছি, এবং প্রাথমিক ভাবে পজিটিভ রিপ্লাই পেয়েছি। আমরা এইটি করতে ইচ্ছুক। দিন কয়েক আগে পশিম বাংলা মেইলিং লিস্টে পোস্ট করা হয়েছিল। অল্প কিছু রিপ্লাই পেয়েছি।

প্রারম্ভিক পরিকল্পনা

আমাদের তিনটি বিষয় মাথায় রাখতে হবে।

  1. প্রথমতঃ, আমাদের দিন এবং স্থান ঠিক করতে হবে।
  2. দ্বিতীয়তঃ আমাদের আলোচনার বিষয় বস্তু ঠিক করতে হবে।
  3. অন্ততঃ, আমাদের সুনিষ্ঠভাবে দায়িত্ব বন্টন করতে হবে।

৩ নম্বর দিয়ে শুর করি। কয়েকটা বিষয় গুরুত্বপূর্ণ,

  1. কে বা কারা ইভেন্ট প্ল্যানিং-এর দায়িত্বে থাকবেন?
  2. মেটা পেজ, এবং গ্র্যান্টের এপ্লাই কারা করবেন?
  3. ফান্ড ম্যানেজমেন্ট কে বা করবেন?
  4. স্থানীয় আয়োজক হিসেবে কে থাকবেন?
  5. রিপোর্টিং-এর দায়িত্বে কারা থাকবেন? [এ'টি গুরুত্বপূর্ণ]

আপনি কোন কোন দলে থাকতে ইচ্ছুক, বা মনে করেন কে কোনো দলে ভালো কাজ করতে পারেন, জানান। মনে রাখুন এক বিভাগে একাধিক ব্যক্তি কাম্য, এবং একজন একাধিক বিভাগে থাকতে পারেন। আমি মেটা পেজ ম্যনেজমেন্ট, ইভেন্ট প্ল্যানিং দলে (একক ভাবে নয়), এবং রিপোর্টিং বিভাগে থাকতে পারি। আমি ফান্ড ম্যানেজমেন্টে থাকবো না।

২ নম্বর- আলোচনার বিষয়বস্তু, এতে বিস্তারিত আলোচনার প্রয়োজন। আশা করি ২ তারিখের স্থানীয় ক্কলকাতার মিট-আপে আলোচনা হবে।

১ নম্বর- দিন এবং স্থান- স্থান বোধ হয় কলকাতারই কোথাও হবে। প্রারম্ভিক ভাবে প্রস্তাব, অগাস্ট মাসের প্রথম বা ত্বিতীয় সপ্তাহান্তের (মানে ৫, ৬, ১২, ১৩ অগাস্ট) এক বা দুই দিনে (এক বা দুই দিন কোনটি হবে, সেইটি আলোচনা সাপেক্ষ) অনুষ্ঠান হবে।

অনুগ্রহপূর্বক মতামত জানান। ধন্যবাদান্তে, --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ১২:৩৩, ২৮ জুন ২০১৭ (ইউটিসি)

আপডেট

নমস্কার, এত অবধি যে সকল ধারনা তথা অভিমত পেয়েছি, তাতে বোধ করি-

  1. অনুষ্ঠানটি হচ্ছে, এবং দিন হচ্ছে ৬ অগাস্ট ২০১৭ রবিবার সকাল ১০ টা থেকে সন্ধ্যে ৬ টা (যদি এই দিন আপনার অসুবিধা হয়, বিশেষানুগ্রহপূর্বক ২ জুলাই মধ্যাহ্নের মধ্যে জানান। অতঃপর গ্র্যান্ট আদি কাজ শুরু করতে হবে।)
  2. কর্মসূচী নিয়ে ২ তারিখের আলোচনাসভায় প্রণিধান করা হবে ।
  3. স্থান নিয়ে ২ তারিখের পর থেকে প্রচেষ্টা শুরু হবে। কলকাতা শহরেই হবে।
  4. গ্র্যান্ট জুলাই মাসের ৩ তারিখ থেকে ৫ তারিখের মধ্যে আবেদিত হবে। এ'মতাবস্থায় ঠিক রয়েছে অনন্যা ফাণ্ড রক্ষণ তথা বন্টন করবেন। আপনি যদি দায়িত্ব নিতে জানান শীঘ্র জানান।
  5. অনুষ্ঠান পরিকল্পনাতে বোধি, সুমিত সুরাই সবিশেষ আগ্রহ দেখিয়েছেন। আপনার অংশগ্রহণ একান্ত কাম্য। অনুগ্রহপূর্বক ব্যক্ত করুন আপনি কোন কোন দলে (পূর্বোল্লিখিত) সহায়তা করতে পারেন। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ০৫:২১, ৩০ জুন ২০১৭ (ইউটিসি)

সমর্থন

  1. Symbol support vote.svg সমর্থন, বোধিসত্ত্ব (আলাপ) ০৮:৫৯, ২৯ জুন ২০১৭ (ইউটিসি)
  2. Symbol support vote.svg সমর্থন,সুমিতা রায় দত্ত ১০:০৫, ২৯ জুন ২০১৭ (ইউটিসি)
  3. Symbol support vote.svg সমর্থন,Atudu (আলাপ) ১৩:১৮, ২৯ জুন ২০১৭ (ইউটিসি)
  4. Symbol support vote.svg সমর্থন,Sukanta Pal (আলাপ) ১৬:২৫, ২৯ জুন ২০১৭ (ইউটিসি)
  5. Symbol support vote.svg সমর্থন, - বিষয়টির ব্যবহারিক বাস্তব সম্পর্কে আমার ধারনা খুব সুস্পষ্ট না হলেও, নতুন ভাবনাকে স্বাগত। শুভেচ্ছা রইলো ইন্দ্রজিৎদাস ০৮:৩৭, ৩০ জুন ২০১৭ (ইউটিসি)
  6. Symbol support vote.svg সমর্থন, --Sumitsurai (আলাপ) ০৭:১০, ২ জুলাই ২০১৭ (ইউটিসি)
  7. Symbol support vote.svg সমর্থন -- মৌর্য্য বিশ্বাস​ (আলাপ - অবদান) ১১:০৫, ২৩ জুলাই ২০১৭ (ইউটিসি)
  8. Symbol support vote.svg সমর্থন -- অরিন্দম মৈত্র (আলাপ) ১৯:১২, ২৩ জুলাই ২০১৭ (ইউটিসি)
  9. Symbol support vote.svg সমর্থন, --সৌমেন্দ্র নাথ ঠাকুর (আলাপ) Snthakur ( সৌমেন্দ্র নাথ ঠাকুর ) (আলাপ) ১৪:০৯, ২৪ জুলাই ২০১৭ (ইউটিসি)

আপডেট

নমস্কার,
উইকিমিডিয়া স্ট্র্যাটেজি মিটিং (পশ্চিমবঙ্গ) যা সম্পর্কে আমরা পূর্বে আলোচনা করেছি, আগামী ৬ অগাস্ট ২০১৭ তারিখে কলকাতার বিধান নগর/সল্ট লেক-স্থিত এন এউ জে এস (West Bengal National University of Juridical Sciences, No.12, LB Block, Sector III, Salt Lake City, Kolkata, West Bengal 700098) এ অনুষ্ঠিত হবে। কার্যক্রম সকাল ১০ ঘটিকায় শুরু হবে এবং ৫ ঘটিকা অবধি চলবে। দ্বিপ্রহরীয় আহারাদির ব্যবস্থা করা হবে।

উল্লেখ্য, বোধ করি স্ট্র্যাটেজি মিটিং ২:৩০ ঘটিকা অবধি সুসম্পন্ন হবে। এর পরের দুই আড়াই ঘণ্টা সময় পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া প্রকল্পের বিভিন্ন বিষয় সম্পর্কে আলোচনা হবে। এই সময় যে সকল বিষয়ে আলোচনা হবে সে ​বিষয়ে জয়ন্তনাথ, ​বোধি প্রমুখকে আলোকপাত করতে অনুরোধ করি।

অনুষ্ঠান তথ্য জানুন এবং অংশগ্রহন নথিবদ্ধ করুন এখানে

সাইকেল ৩ সম্পর্কে জানুন এখানে

ইতি,
টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ০৭:২২, ৩১ জুলাই ২০১৭ (ইউটিসি)

সম্পাদনা সারাংশ গ্যাজেট

আপনাদের কারো কি সম্পাদনা সারাংশ গ্যাজেটটি কাজ করছে? আমার মনে হয় তো আজকের হালনাগাদের কারণে এটি কাজ করা বন্ধ করে দিয়েছে। --আফতাব (আলাপ) ২২:১১, ১৯ জুলাই ২০১৭ (ইউটিসি)

আমার কাজ করছে না। ~ মহীন (আলাপ) ০৭:০৭, ২১ জুলাই ২০১৭ (ইউটিসি)

পৃষ্ঠা প্রাকদর্শন (হোভারকার্ডস) সংবাদ

CKoerner (WMF) (talk) ২২:৩৩, ২০ জুলাই ২০১৭ (ইউটিসি)

উইকিপ্রকল্প বাংলাদেশ

প্রিয় সুধী, বাংলা উইকিপিডিয়ায় বাংলাদেশের বিভিন্ন বিষয়াদি সম্পর্কিত একটি প্রকল্প থাকা দরকার বলে আমি মনে করি৷এই প্রকল্পে বাংলাদেশ সম্পর্কিত বিভিন্ন নিবন্ধের আবেদন অন্তর্ভুুক্ত হবে যেমনটা ইংরেজি উইকিপিডয়ায় রয়েছে৷ ধন্যবাদ:নকীব সরকার বার্তা ১১:২৮, ২৮ জুলাই ২০১৭ (ইউটিসি)

জনাব Gnome-edit-redo.svgNokib Sarkar:, যদি কাজ করার কেউ না থাকে তাহলে প্রকল্প করে লাভ কি বলুন? --আফতাব (আলাপ) ১৪:৫১, ২৮ জুলাই ২০১৭ (ইউটিসি)
জনাব Gnome-edit-redo.svgAftabuzzaman:,একবার চেষ্টা করে দেখা যাক না ---নকীব সরকার বার্তা ১৫:১১, ২৯ জুলাই ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNokib Sarkar: আপনার কত উইকিপ্রকল্প দরকার তা এখান থেকে বেঁছে নিন। --আফতাব (আলাপ) ১৫:১৬, ২৯ জুলাই ২০১৭ (ইউটিসি)


বিষয়শ্রেণী যুক্ত করা

আফতাব আমাকে বললো যে এই কাজ করার জন্য এখানে বলতে, সে জন্যে করতেছি। আমার উদ্দেশ্য বোঝার জন্য মেরাজকে অনেক ধন্যবাদ। আশা করি যে সুব্রতদা মনে করে না যে এই তালিকার বানানো "ধ্বংসাত্মক" কাজ।

(আমি এই তালিকা পরে নিজের পাতায় সরাবো।) মাহির২৫৬ (আলাপ) ২১:৫১, ২৮ জুলাই ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgMahir256: আমি আস্তে আস্তে করে দিব। আফতাব (আলাপ) ২১:০১, ৩০ জুলাই ২০১৭ (ইউটিসি)

CIS-A2K Newsletter June 2017

Envelope alt font awesome.svg

Hello,
CIS-A2K has published their newsletter for the months of June 2017. The edition includes details about these topics:

  • Wikidata Workshop: South India
  • Tallapaka Pada Sahityam is now on Wikisource
  • Thematic Edit-a-thon at Yashawantrao Chavan Institute of Science, Satara
  • Asian Athletics Championships 2017 Edit-a-thon
Please read the complete newsletter here.
If you want to subscribe/unsubscribe this newsletter, click here. --MediaWiki message delivery (আলাপ) ০৪:০১, ৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)

কৃতঋণ শব্দ প্রসঙ্গে

সম্প্রতি উইকিতে বিজ্ঞান ও প্রযুক্তিগত অনেক ক্ষেত্রে বাংলাকরণের প্রয়াস দেখছি। এমনিতেও দৈনন্দিন ব্যবহারের বহু বিদেশি শব্দের পরিভাষা বেরোচ্ছে। দূরালাপনী (টেলিফোন), দূরদর্শন (টেলিভিশন), দ্বিচক্রযান (সাইকেল), গাড়িশালা (গ্যারেজ), নভোদূরবীক্ষণ যন্ত্র (টেলিস্কোপ) এসব হাস্যকর ও দুর্বোধ্য হলেও প্রাতিষ্ঠানিক শিক্ষাক্ষেত্রে বাংলা চালুর নামে ব্যবহার করা হচ্ছে এবং উইকিতেও দুয়েকটি দেখছি। বিদেশি ভাষা হতে কৃতঋণ শব্দ গ্রহণ ভাষার প্রবহমানতার জন্য গুরুত্বপূর্ণ।

প্রসঙ্গত, বাংলা ভাষায় শব্দার্থের ক্ষেত্রে সূক্ষ্ণতার কারবার কম, ভাষাবিদ পণ্ডিতরাও সম্ভবত এদিকে মনোযোগ দেননি (অভিধানে প্রবন্ধ, নিবন্ধ, রচনা, সন্দর্ধ সবগুলোর অর্থ একই; সংসদ, বাএ)। ইংরেজি ও অন্যান্য ভাষার ক্রমবর্ধমান শব্দভাণ্ডারের বিপরীতে বাংলায় শব্দকোষের ক্ষয়িষ্ণুতা লক্ষণীয়। একদিকে প্রচুর শব্দ প্রচলন হারিয়ে অভিধানে আশ্রয় নিয়েছে, অন্যদিকে কৃতঝণ শব্দকে প্রমিত বলে স্বীকৃতি দিতেও আমাদের (বাংলা একাডেমি, সংসদ) আগ্রহ নেই; ইংরেজির বেলাতে আমাদের বাংলাপ্রেম জেগে ওঠে, অথচ বাংলা মানেই তৎসম/সংস্কৃত নয়। আশা করি, অপ্রয়োজনে প্রচলিত শব্দ বাদ দিয়ে এরকম বাংলাকরণের চেষ্টা এবং অম্লযান, মজ্জাকোষার্বুদ-জাতীয় অনুবাদ আর ব্যবহার করতে হবে না।

রঙের ক্ষেত্রে লালের যতো শেড, সেগুলোর ইংরেজি নাম গ্রহণে আপত্তি অনুচিত। ভাষার সীমাবদ্ধতা ও পশ্চাৎপদতার কারণে আমরা অল্পকিছু রঙনাম ব্যবহার করি। pink ও rosy দুটোকেই লেখি গোলাপি, এক্ষেত্রে প্রথমটিকে পিঙ্ক ও অন্যটি গোলাপি বলে গ্রহণ করা যায়। আসলে বাংলায় রঙনাম অনেক কম, অভিধানেও ৫০টির বেশি নেই। red, crimson, scarlet = লাল বা violet, fuchsia, purple = বেগুনি বা pink, rose = গোলাপি এসব স্থুলতা সাহিত্যে চললেও কর্মক্ষেত্রে (বৈজ্ঞানিক গবেষণা, টেক্সটাইল শিল্পে) অচল। শ্যাম, হরিৎ, কপিশ, পিঙ্গল, পাটল প্রভৃতি অপ্রচলিত শব্দগুলো আবার চালু করার চেষ্টা করা যেতে পারে, তবে জানার ও ব্যবহারের প্রয়োজনে রঙের বিভিন্ন শেডের নামগুলো ধার করতে তো আসুবিধা নেই। বিদেশি শব্দ গ্রহণে ভাষার মানহানি হবেনা, বরং ব্যবহারিক প্রয়োজনও মিটবে এবং শব্দভাণ্ডারও সমৃদ্ধ হবে। - রেজওয়ান (আলাপ) ১৬:৩৭, ৭ আগস্ট ২০১৭ (ইউটিসি)

অতি বাংলাকরণ আমিও পছন্দ করি না তবে এটাও বলব অন্ধভাবে ইংরেজিও অনুসরণ করা উচিত নয়। যেগুলির বাংলা করা যায় তা বাংলায় ব্যবহার করা উচিত। বিভিন্ন ভাষা বিভিন্ন শব্দের পরিভাষা ব্যবহার করে, তবে কেন বাংলায় পরিভাষা ব্যবহার করলে তা হাস্যকর মনে হবে।আফতাব (আলাপ) ১৫:১৫, ১০ আগস্ট ২০১৭ (ইউটিসি)
অবশ্যই পরিভাষা নতুন শব্দের কার্যকর উৎস এবং প্রশাসন ও শিক্ষাক্ষেত্রে তার ব্যবহার আমরা দেখতেই পাচ্ছি। তবে প্রদত্ত উদাহরণগুলোর মতো নিশ্চয়ই নয়। ভাষার সীমাবদ্ধতা বুঝে নতুন শব্দ সৃজন (পরিভাষা) ও গ্রহণ (বিদেশি শব্দ) দুটোই করতে হবে। কেবল বাংলাকরণের কথা ভাবলে বাংলা ভাষায় আজ সংস্কৃত বাদে অন্য কোনো ভাষার শব্দই থাকতো না। আশা করি, সংস্কৃত-আরবি-ফার্সির মতো প্রয়োজনীয় ইংরেজি শব্দও আমরা গ্রহণ করবো। - রেজওয়ান (আলাপ) ১৮:০১, ১০ আগস্ট ২০১৭ (ইউটিসি)


আলোচনায় অংশগ্রহণের আহবান

প্রিয় সুধী, সকলকে আলাপ:গোলাপী এই পাতায় চলমান আলোচনায় অংশগ্রহণের অনুরোধ জানানো যাচ্ছে। বিশেষ করে, বোধি দা, মহীন রিয়াদ, সুব্রত দা, নাহিদ, আশিক ভাই, অর্ণব দা, ওয়াকিম (ট্যাগ দেবার জন্য দুঃখিত), ধন্যবাদ। -মেরাজ (আলাপ) ০৪:৩১, ১৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)

আশা করি কেউ তাৎক্ষণিক মন্তব্য করবেন না, কারণ হতে পারে আপনি যা বলতে চান তা অন্যকেউ আগেই উত্থাপন করেছেন; পুরো আলোচনাটি পড়ে মতামত জানান। - রেজওয়ান (আলাপ) ০৮:৩৭, ১৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)

বাংলাতে ব্যবহৃত কমন্সের যে ফাইলগুলো অপসারণ আবেদন করা হয়েছে

সুধী, বাংলা উইকিপিডিয়াতে ব্যবহার হচ্ছে এমনসব ফাইল যেগুলো কমন্সে অপসারণ প্রস্তাব করা হয়েছে তার একটি তালিকা c:User:SteinsplitterBot/DR/bnwiki পাতায় পাবেন। পাতাটি সংশ্লিষ্ট বট কর্তৃক নিয়মিত হালনাগাদ করা হয়। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:১৯, ১৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)

CIS-A2K Newsletter July 2017

Envelope alt font awesome.svg

Hello,
CIS-A2K has published their newsletter for the months of July 2017. The edition includes details about these topics:

  • Telugu Wikisource Workshop
  • Marathi Wikipedia Workshop in Sangli, Maharashtra
  • Tallapaka Pada Sahityam is now on Wikisource
  • Wikipedia Workshop on Template Creation and Modification Conducted in Bengaluru

Please read the complete newsletter here.
If you want to subscribe/unsubscribe this newsletter, click here. --MediaWiki message delivery (আলাপ) ০৩:৫৮, ১৭ আগস্ট ২০১৭ (ইউটিসি)

আপনার অ্যাকাউন্টে কেউ প্রবেশের চেষ্টা করলে আপনাকে বিজ্ঞপ্তি দেয়া হবে

সম্প্রদায় প্রযুক্তি দল এই সপ্তাহে একটি নতুন সুরক্ষা বৈশিষ্ট্যকে মুক্তি দিচ্ছে। এটি আপনাকে বিজ্ঞাপিত করবে যখন কেউ আপনার অ্যাকাউন্টে প্রবেশ করতে অসমর্থ হয়, যার অর্থ হতে পারে কেউ ওটি অধিকার করতে চাইছে। এটি ২০১৬ সম্প্রদায়ের ইচ্ছাতালিকার নিরীক্ষায় ইচ্ছা #৭ হিসেবে ছিল।

আপনি স্বাভাবিকভাবে ব্যর্থ প্রবেশ সম্পর্কে একটি বিজ্ঞপ্তি পাবেন। এটি এই পদ্ধতিতে কাজ করে:

সম্প্রতি আপনার অ্যাকাউন্টে প্রবেশ করেনি এমন ডিভাইস বা আইপি ঠিকানা থেকে ব্যর্থ চেষ্টা হলে আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন। ডিভাইস বা আইপি ঠিকানা থেকে পাঁচটি ব্যর্থ প্রচেষ্টা পরে আপনি একটি বিজ্ঞপ্তি পাবেন। আপনি আপনার পছন্দগুলিতে ইমেল বিজ্ঞপ্তি চালু করতে পারেন।

আপনি চাইলে ইমেইল বিজ্ঞপ্তি চালু করার মাধ্যমে কোনো নতুন ডিভাইস বা আইপি ঠিকানা থেকে আপনার অ্যাকাউন্টে সফলভাবে প্রবেশ করার ইমেইল বিজ্ঞপ্তি পেতে পারেন। এটি স্বাভাবিকভাবে বন্ধ করা থাকে, তবে প্রশাসক ও অন্য যাদের ব্যবহারকারী অধিকারের অপব্যবহার হতে পারে তাদের জন্য এটি দরকার হবে। এটি চালু করলে যখনই নতুন কোনো ডিভাইস বা আইপি ঠিকানা থেকে আপনার অ্যাকাউন্টে সফলভাবে প্রবেশ করা হবে, আপনি একটি ইমেইল পাবেন।

আশা করা হচ্ছে বৈশিষ্ট্যটি এই সপ্তাহের মধ্যেই সব প্রকল্পে চলে আসবে - অধিকাংশ উইকি পাবে বুধবারে, তবে বৃহত্তম উইকিপিডিয়াগুলো পাবে বৃহস্পতিবারে।

এই বৈশিষ্ট্যটির জন্য অন্তর্নিহিত এক্সটেনশন লেখায় অবদান রাখার জন্য ব্রায়ান উলফকে আমরা ধন্যবাদ জানাচ্ছি।

বৈশিষ্ট্যটি সম্পর্কে আরো তথ্য পাবেন মেটায় প্রকল্প পাতায়। আর আলাপ পাতায় কোনো প্রশ্ন রাখতে দ্বিধা করবেন না। - Johan (WMF) (আলাপ) ০৫:০১, ২৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)

ভারতে উইকি লাভস মনুমেন্টস ২০১৭

ভারতীয় উইকিমিডিয়ার পক্ষ থেকে শুভেচ্ছা! উইকি লাভস মনুমেন্টস ইন ইন্ডিয়া একটি আসন্ন আলোকচিত্র প্রতিযোগিতা যা বৃহত্তর উইকি লাভস মনুমেন্টস ২০১৭ এর অংশ। আপনাদের সবাইকে এতে অংশগ্রহণের আমন্ত্রণ জানাচ্ছি, প্রতিযোগী বা স্বেচ্ছাসেবক হিসেবে। এই প্রতিযোগিতার উদ্দেশ্য হলো উইকিপিডিয়ার সাধারণ পাঠক-ব্যবহারকারী, আলোকচিত্রী, শৌখিন ফটোগ্রাফার সবাইকে সাংস্কৃতিক ঐতিহ্যবাহী স্থাপনার ছবি তুলতে ও উইকিমিডিয়া কমন্সে তা আপলোড করতে আগ্রহী করা, এতে উইকিপিডিয়া ও তার সহযোগী প্রকল্পগুলোতে ছবিগুলো ব্যবহার করা যাবে এবং নতুন নিবন্ধ সৃষ্টি হবে, পাশাপাশি ভারতীয় ভাষাগুলোতে নতুন নিবন্ধের মানোন্নয়ন হবে।

এই ইভেন্টটি পুরো সফল করতে আমরা আপনার সমর্থন চাই! অনুগ্রহ করে এখানে সাইন আপ করুন। -- Suyash Dwivedi, MediaWiki message delivery ব্যবহার করে প্রেরিত (আলাপ) ১১:৫১, ২৫ আগস্ট ২০১৭ (ইউটিসি)(অনুবাদ - রেজওয়ান)

ভারতে উইকিউপাত্ত কর্মশালা সেপ্টেম্বর ২০১৭

Wikidata-logo-en.svg

হ্যালো,
আপনাদের খুশির সাথে জানাচ্ছি যে আসাফ বারটোভ আগামী সেপ্টেম্বর মাসে ভারত ভ্রমণ করবেন এবং উইকিউপাত্ত ও অন্যান্য সাম্প্রতিক প্রযুক্তি/টুলস নিয়ে কয়েকটি স্থানীয় কর্মশালা পরিচালনা করবেন। আপনারা হয়তো জানেন যে আসাফ উইকিউপাত্তের একজন প্রবর্তক এবং প্রশিক্ষক। এবছর এবং তার আগের উইকিম্যানিয়াতেও দুটি সম্প্রদায় থেকে ভারতীয় উইকিমিডিয়ানরা আসাফকে ভারতে যাবার অনুরোধ করেছিলেন উইকিউপাত্ত কর্মশালা করার জন্য।
কর্মশালাতে উইকিউপাত্ত নিয়ে ব্যাপক প্রশিক্ষণ দেয়া হবে, একদম শিক্ষানবিস থেকে শুরু করে কুয়েরি, উইকিপিডিয়ায় উইকিউপাত্ত ইমবেডিং করা পর্যন্ত (তথ্যছক সহ), পাশাপাশি সাধারণ টুলগুলো প্রদর্শন, কুয়ারিসহ (Quarry)। এছাড়াও, সাধারণ প্রশ্নোত্তরের ("ask me anything") সময় দেয়া হবে যাতে লোকেরা সরাসরি উইকিমিডিয়া ফাউন্ডেশনের কোনো প্রতিনিধির কাছে তাদের মনের প্রশ্ন করতে পারে।
আসাফ ভারতে আসবেন ২৯ অগাস্ট। অনুগ্রহ করে বিস্তারিত পরিকল্পনা দেখুন এখানে। কোনো প্রশ্ন থাকলে যোগাযোগ করুন এখানে বা আসাফকে লিখুন। শুভেচ্ছান্তে -- টিটোদত্ত, MediaWiki message delivery ব্যবহার করে প্রেরিত (আলাপ) ১৩:৩৭, ২৫ আগস্ট ২০১৭ (ইউটিসি) (অনুবাদ - রেজওয়ান)

Featured Wikimedian [September 2017]

Wikimedia India logo.svg

Greeting, on behalf of Wikimedia India, I, Krishna Chaitanya Velaga from the Executive Committee, introduce you to the Featured Wikimedian of the Month for September 2017, Swapnil Karambelkar.

Swapnil Karambelkar is one of the most active Wikimedians from the Hindi community. Swapnil hails from Bhopal, Madhya Pradesh, and by profession a Mechanical Engineering, who runs his own firm based on factory automation and education. Swapnil joined Wikipedia in August 2016, through "Wiki Loves Monuments". He initially started off with uploading images to Commons and then moved onto Hindi Wikipedia, contributing to culture and military topics. He also contributes to Hindi Wikibooks and Wikiversity. Soon after, he got extensively involved in various outreach activities. He co-organized "Hindi Wiki Conference" in January 2017, at Bhopal. He delivered various lectures on Wikimedia movement in various institutions like Atal Bihari Hindi University, Sanskrit Sansthanam and NIT Bhopal. Along with Suyash Dwivedi, Swapnil co-organized the first ever regular GLAM project in India at National Museum of Natural Heritage, Bhopal. Swapnil is an account creator on Hindi Wikipedia and is an admin on the beta version on Wikiversity. Swapnil has been instrumental in establishing the first Indic language version of Wikiversity, the Hindi Wikiversity. As asked regarding his motivation to contribute to the Wikimedia movement, Swapnil says, "It is the realization that though there is abundance of knowledge around us, but it is yet untapped and not documented".

ব্যক্তি না ব্যক্তিত্ব ব্যবহার

রং এর নাম সমন্ধে কিছু প্রস্তাবনা

পিঙ্ক-গোলাপি প্রসঙ্গে

পিঙ্ক নিবন্ধটি অসীম সময়ের জন্য ঝুলিয়ে রাখা যায় না। সবার নজরে আনার জন্যে আলোচনাসভায় তুললাম। আলাপ:পিঙ্ক পাতায় বিস্তারিত আলোচনা ও যুক্তিখণ্ডন করে দেখানো হয়েছে কেন Pink = গোলাপি/পাটল/পাটকিলে/দুধে-আলতা রঙ ব্যবহার করা যাচ্ছে না, এবং তাই পিঙ্ক গ্রহণীয়। বিশদ পড়ার পরও কেউ দ্বিমত করলে সেখানে যুক্তিসহ বলুন, অন্যথায় তিনদিন পর (25/08/2017) শেষে নিবন্ধটি পিঙ্ক নামে পুনর্স্থানান্তর করা হবে। - রেজওয়ান (আলাপ) ১৭:৩৪, ২২ আগস্ট ২০১৭ (ইউটিসি)