ব্যবহারকারী আলাপ:Lazy-restless

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

ইংরেজি লেখা যুক্ত করা এবং সেটা পূর্বাবস্থায় নেওয়া[সম্পাদনা]

শরীফ, তুমি খালেদা জিয়া নিবন্ধে ইংরেজি লেখা যুক্ত করেছিলে যেটা আমি বাতিল করেছিলাম, তুমি পুনরায় আবার সেটা বহাল করেছো। অনুবাদহীনভাবে ইংরেজি লেখা যুক্ত করার কোন যুক্তি দেখি না। সেটা যদি নিবন্ধে লুকায়িতও থাকে। তাই অনুবাদ করে তারপর যুক্ত করো দয়া করে। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৪৫, ২৮ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

তাছাড়া তুমি তোমার আলাপ পাতা পরিষ্কার করেছো কিন্তু সেগুলো কি সংগ্রহশালায় নিয়েছো? ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৪৬, ২৮ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
নাহিদ ভাই, বারবার কপিপেস্ট করে অনুবাদ করায় ঝক্কিঝামেলা বেশি, তাই এভাবে করি,আর সংগ্রহশালা তৈরির পদ্ধতিটা আপনি এখন একটু দেখিয়ে দিন, আমি পদ্ধতিটা না জানার কারণে করি নি। শরীফ (আলাপ) ১৮:০২, ২৮ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
এই ক্ষেত্রে আমার পরামর্শ হল, আপনি আপনার খেলাঘরে অনুবাদ করেন। অনুবাদ সম্পূর্ণ হলে তা অনুলিপি করে মূল নিবন্ধে বসাতে পারেন। আফতাবুজ্জামান (আলাপ) ১৮:১২, ২৮ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
ব্যবহারকারী আলাপ:Sharif Uddin/সংগ্রহশালা ১ পাতায় পূর্বের আলাপগুলো রাখতে পারো।~ যুদ্ধমন্ত্রী আলাপ ০১:৪১, ২৯ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ নাহিদ ভাই, করা হয়েছে। পাতার শীর্ষে যে সংগ্রহশালা টেমপ্লেটটা থাকে তার নামটা আমাকে দয়া করে দিবেন প্লিজ পাতার শীর্ষে ব্যবহার করার জন্য। শরীফ (আলাপ) ০১:৫৪, ২৯ এপ্রিল ২০১৯ (ইউটিসি)
টেমপ্লেট:সংগ্রহশালা ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০২:১৭, ২৯ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

আজকের নির্বাচিত ছবি[সম্পাদনা]

শরীফ, পূর্বে আজকের নির্বাচিত ছবি হিসেবে ব্যবহৃত হয়েছে এমন ছবি পুনরায় আজকের নির্বাচিত ছবি হিসেবে অনুগ্রহ করে যুক্ত করবেন না। আজকের নির্বাচিত ছবি যুক্ত করার আগে টিউটোরিয়ালটি দেখে নিন। আশা করছি "আজকের নির্বাচিত ছবি" যুক্ত করার ক্ষেত্রে নিয়মিত আপনি অবদান রাখবেন। ধন্যবাদ।--মাসুম-আল-হাসান (আলাপ) ০৫:৫৫, ২ মে ২০১৯ (ইউটিসি)

সালাতসাওম পাতা[সম্পাদনা]

en:Wikipedia:Copying within WikipediaAhmad ০৯:৫৩, ২৬ মে ২০১৯ (ইউটিসি)

পাতা স্থানান্তর[সম্পাদনা]

আপনি বেশ কয়েকটি পাতা স্থানান্তর করেছেন। জুমার নামাজ থেকে জুমার সালাত স্থানান্তর কি কারণে প্রয়োজন সেটা আলোচনা করেননি। আলোচনা করুন, তারপর স্থানান্তর করুন দয়া করে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৫৯, ২৬ মে ২০১৯ (ইউটিসি)

সালাত যদিও আরবি শব্দ কিন্তু আমার আপত্তি আছে সালাত শব্দে কারণ এই শব্দটি নামাজের মত ব্যাপত প্রচলিত/ব্যবহৃত নয়। আমরা নামাজ শব্দটিই ব্যবহার করে থাকি। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:২৬, ২৮ মে ২০১৯ (ইউটিসি)
বাংলাদেশে বর্তমানে সালাত শব্দটির ব্যবহার বেড়েছে। আর অন্তত মূল নিবন্ধদুটির ক্ষেত্রে সালাত আর সাওম শব্দ দুটিই অধিক যৌক্তিক বলে মনে করি। যতটুকু জানি, ইসলামী আইনশাস্ত্র পরিভাষার ক্ষেত্রে প্রাচুর্যের চেয়ে ধর্মীয় উৎসভিত্তিক সঠিকতা অধিক গুরুত্বপূর্ণ। শরীফ (আলাপ) ২১:৩৭, ২৮ মে ২০১৯ (ইউটিসি)
ভাই, টিভি-রেডিওতে বক্তারা হয়তো ব্যাখ্যা করতে সালাত ব্যবহার করে (এই রকম ...নামায যাকে আরবিতে সালাত বলা হয়...) কিন্তু আপামর জনগণের কাছে এগুলি নামায, রোজা, শবে কদর, শবে বরাত ইত্যাদি প্রচলিত। আপনি নিবন্ধের মধ্যে উৎস ব্যাখ্যা করে দেন। কিন্তু নিবন্ধের শিরোনাম উৎসভিত্তিক সঠিকতার চেয়ে প্রচলিত নামে রাখা উচিত। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪৭, ২৮ মে ২০১৯ (ইউটিসি)
আফতাব ভাই, উইকির নীতিমালা অনুযায়ী যেটা ঠিক সেটা করেন, আমাদের যুক্তি থাকুক। আমি নিজেও জানি না নীতিমালা অনুসারে কোন নামটা হবে। - শরীফ (আলাপ) ২১:৫৩, ২৮ মে ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯-এ স্বাগতম[সম্পাদনা]

পালক ও অ ক.svg
সুপ্রিয় Lazy-restless,

উইকিমিডিয়া বাংলাদেশের আয়োজনে ও জাগো নিউজের সহযোগিতায় চলছে বাংলা উইকিপিডিয়া নিবন্ধ প্রতিযোগিতা ২০১৯। অংশ নিন, নিবন্ধ লিখুন ও পুরস্কার জিতুন। ১ জুলাই থেকে শুরু হওয়া প্রতিযোগিতাটি চলবে ৩১ আগস্ট পর্যন্ত। ধন্যবাদ।

আয়োজক কমিটির পক্ষে,
নাহিদ সুলতান (আলাপ)
বৃহস্পতিবার ৫:৫৫, ০৪ জুলাই ২০১৯ (ইউটিসি)

ছোট নিবন্ধ/অনুবাদ[সম্পাদনা]

@Lazy-restless: শরীফ ভাই আপনি ইসলাম ধর্ম সম্পর্কিত ভালো কিছু নিবন্ধ করেছেন, দেখতেই ভালো লাগছে। তাই আপনাকে ধন্যবাদ। কিন্তু কিছু গুরুত্বপূর্ণ ঐতিহাসিক মসজিদ এবং ধর্মীয় ব্যক্তিদের ক্ষেত্রে সূচনা এবং তথ্যছক ছাড়া বাকি অংশ অসম্পূর্ণ রেখেছেন। ওই সব নিবন্ধের অনুবাদ করা ছাড়া বিকল্প উপায় কম। কারণ বাংলায় ওইসব মসজিদ সম্পর্কিত তথ্যসূত্রও কম। তাই অনুরোধ করবো ওই নিবন্ধগুলো অনুবাদ সম্প্রসারণ করুন। সবমিলিয়ে আপনার কাজগুলো ভালো লাগছে। --দেলোয়ার • ১৬:৩৬, ২৫ আগস্ট ২০১৯ (ইউটিসি)

দেলোয়ার ভাই, সময় তেমন একটা পাই না, তারপরও কি কি নিবন্ধ নামগুলো বলবেন, সময় করে সম্প্রসারণ করার চেষ্টা করবো ইনশাল্লাহ, ভালো থাকবেন। Lazy-restless (আলাপ) ০৬:৫২, ২৬ আগস্ট ২০১৯ (ইউটিসি)
ভাই আমি এখানে অনেক আগে তালিকা দিয়েছিলাম ছোট নিবন্ধগুলির: ব্যবহারকারী:Lazy-restless/নিবন্ধ তালিকা আফতাবুজ্জামান (আলাপ) ০১:৩৫, ৪ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

নাটোর নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

নাটোর নিবন্ধটি উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য একটি ট্যাগ লাগানো হয়েছে। নিম্নলিখিত কারণে এটি করা হয়েছে:

ব্যবহারকারী:Kayser Ahmad/নাটোর থেকে স্থানান্তরের স্বার্থে

দ্রুত অপসারণ নীতি অনুসারে, যেসকল নিবন্ধ উইকিপিডিয়ার সাধারণ নীতিমালা অনুসরণ করেনি সেগুলো যেকোন মুহুর্তে অপসারণ করা হতে পারে।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখার উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। কায়সার আহমাদ (আলাপ) ০৪:১৩, ৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্পে আমন্ত্রণ[সম্পাদনা]

Wiki-vänlig.png

সুধী,
আমরা কয়েকজন বছরব্যাপী বাংলাদেশের উপজেলাসমূহের নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় সমৃদ্ধ করার প্রকল্পে কাজ করছি। নিয়মিত একজন অবদানকারী হিসেবে ‘কয়েকটি নিবন্ধ সমৃদ্ধ করতে’ আপনাকেও এই প্রকল্পে আমন্ত্রণ জানাচ্ছি। ২০২০ সালের মধ্যে বাংলাদেশের সব উপজেলার নিবন্ধ বাংলা উইকিপিডিয়াতে সমৃদ্ধ ও মানসম্মত করাই এই প্রকল্পের উদ্দেশ্য। যোগদান করুন: বাংলাদেশের উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্প। ধন্যবাদ - নাহিদ সুলতান (আলাপ), বৃহস্পতিবার ১৪:৫৩, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

বিষয়শ্রেণী:আরবের সাহিত্য-এর দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণ করার জন্য বিষয়শ্রেণী:আরবের সাহিত্য পাতায় একটি ট্যাগ সংযুক্ত করা হয়েছে। এটি দ্রুত অপসারণের বিচারধারার বি১ ধারা অনুযায়ী করা হয়েছে, কারণ বিষয়শ্রেণীটি সাতদিন অথবা তারও বেশি সময় ধরে ফাঁকা ছিল এবং এটি কোন দ্ব্যর্থতা নিরসন বিষয়শ্রেণী, প্রকল্প বিষয়শ্রেণী, রক্ষণাবেক্ষণ বিষয়শ্রেণী নয় কিংবা বর্তমানে এটি নিয়ে বিষয়শ্রেণীর জন্য আলোচনায় কোন আলোচনা চলছে না।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখার উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। নকীব বট (আলাপ) ১১:৫১, ২২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

শিল্পকলা নিবন্ধে সম্পাদনা[সম্পাদনা]

শরীফ, উপরের নিবন্ধে তোমার সম্পাদনা ধ্বংসপ্রবণতার মধ্যে পড়ে। প্রথম কথা হলো, নিবন্ধের আলাপ পাতায় এই একই বিষয় নিয়ে ২০১৫ সালে একবার আলাপ হয়েছে। কোন আলোচনা না করে সরাসরি তুমি এবার আবার একই কাজ করেছো। তুমি নিশ্চিতভাবে জেনে বুঝে ব্যাপারটা করেছো সুতরাং তোমাকে কয়েকটি সতর্কবার্তা দেওয়ারও প্রয়োজন নেই। ধর্ম ও যৌন বিষয়ে পক্ষপাতমূলক নিবন্ধ সম্পাদনার জন্য তোমাকে ইংরেজিও বাধা দেওয়া হয়েছে। সুতরাং নিবন্ধগুলোতে যদি নিরপেক্ষতা না রাখতে পারো তাহলে সেগুলো দয়া করে সম্পাদনা করো না। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৪৮, ২২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

@@NahidSultan:নাহিদ ভাই, নগ্ন বিনোদন, নগ্নতাবাদ, প্রকাশ্য নগ্নতা, চলচ্চিত্রে নগ্নতা, নগ্ন আলোকচিত্রশিল্প, বক্ষ উন্মুক্ততা এই নিবন্ধগুলোতে আমি যদি ২০১৫ সালে আপনার মন্তব্য অনুযায়ী জীবন্ত নগ্ন ছবি অপসারণ করি বা শিল্পকর্মের মাধ্যমে স্থানান্তর করি, তবে সে ব্যাপারে বাংলা উইকিপিডিয়ার নীতি অনুসারে কিভাবে আমাকে বিচার করা উচিৎ,আপনার কাছে জানতে চাচ্ছি। আর কিছুদিন আগেও আপনি আলোচনাসভায় বলেছিলেন ২০১৫ সালের এ সংক্রান্ত আলোচনার বিষয়টি আপনি নীতিমালায় অন্তর্ভুক্ত করবেন করেছেন কিনা তা জানতে চাচ্ছি। Lazy-restless (আলাপ) ০৬:১৯, ২৩ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর (২য় মনোনয়ন) পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:০৯, ২২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

বিভিন্ন নিবন্ধে চিত্র সেন্সর প্রসঙ্গে[সম্পাদনা]

সুপ্রিয় অবদানকারী, আমি লক্ষ্য করেছি আপনি বিভিন্ন স্থানে আলাপ:শিল্পকলা পাতার আলোচনার সূত্র ধরে বিভিন্ন স্থানে নিবন্ধ সেন্সর করেছেন যা গ্রহণযোগ্য নয়। উইকিপিডিয়ার দাবিত্যাগেই স্পষ্টভাবে এ বিষয়ে নির্দেশনা রয়েছে, তাই অনুগ্রহ করে ব্যক্তিগত মতামত/আকাঙ্ক্ষা চাপিয়ে দেবেন না। বিশেষ করে আমি যে নিবন্ধগুলোতে আপনার সম্পাদনা বাতিল করেছি সেগুলো মূলত বাস্তব জীবন, অভ্যাস, ও চর্চা সম্পর্কিত যা সংশ্লিষ্ট যেখানে বাস্তব জীবনের চিত্র ব্যবহারের প্রয়োজনীয়তা রয়েছে। অনুগ্রহ করে সংকীর্ণতা প্রকাশ পায় এমন ধরনের সম্পাদনা চাপিয়ে দেওয়া থেকে বিরত থাকুন। ধন্যবাদ। — তানভির • ২১:৩৭, ২৯ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

সতর্কীবার্তা: অনুগ্রহ করে সিস্টেমের সাথে খেলা করবেন না[সম্পাদনা]

অনুগ্রহ করে আলোচনা পাতায় আলোচনা যুক্তিপূর্ণ রাখুন ও উইকিপিডিয়ার নীতিমালা প্রেক্ষিতে যুক্তির বিশ্লেষণ করুন। সিস্টেমের সাথে তাই খেলা করা থেকে বিরত থাকুন যা ধ্বংসপ্রবণতা হিসেবে বিবেচিত হয়। উইকিপিডিয়া:আলোচনাসভা পাতায় আপনার যোগকৃত মন্তব্য সম্পূর্ণ ভিন্ন দিকে মোড় নেওয়ায় তা অপসারিত হয়েছে। গঠনমূলক আলোচনায় আপনাকে স্বাগত জানাই। — তানভির • ২২:২০, ৩০ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

শরীফ, তোমাকে সর্বশেষ সতর্কবার্তা দিচ্ছি। তুমি যদি উদার দৃষ্টিভঙ্গিতে উইকিপিডিয়াতে অবদান না রাখতে পারো এরকম অহেতুক জিনস আলোচনায় টেনে আনো তাহলে তোমাকে বাধা প্রদান করবো। বিভিন্ন আলোচনায় তুমি সম্প্রতি নানা ধরণের অপ্রয়োজনীয় মন্তব্য করছো এবং তুমি নিজেও জানো তুমি কি কি নীতি লঙ্ঘন করছো। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২৩:১৪, ৩০ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

ফেব্রুয়ারি 2020[সম্পাদনা]

ঘড়িসহ থামুন আইকন
আপনাকে সম্পাদনা করা থেকে এক সপ্তাহ সময়ের জন্য বাধাদান করা হয়েছে কারণ আপনি সম্পাদনা অধিকারের অপব্যবহার করেছেন। যখন এই বাধাদানের সময়সীমা শেষ হবে, তখন আমরা আপনাকে উইকিপিডিয়ায় গঠনমূলক সম্পাদনা করার আহ্বান জানাই। আপনি যদি মনে করেন যে আপনার কাছে এই বাধা তুলে নেয়ার জন্য ভাল কারণ আছে, তাহলে আপনি আপনার আলাপ পাতায় এই লেখা যোগ করে বাধা তুলে নেয়ার জন্য আবেদন করতে পারেন: {{বাধা অপসারণ|কারণ=এখানে আপনার যুক্তি লিখুন ~~~~}}। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৫০, ৪ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

ব্যবহারকারী পাতার অনুপযুক্ত ব্যবহার[সম্পাদনা]

আপনার ব্যবহারকারী পাতায় নীতিমালা অনুযায়ী খাপ খায় না এমন অতিরিক্ত বিষয়বস্তু থাকায় অপসারণ করেছি। আপনি ইচ্ছা করলে আপনার ব্যবহারকারী পাতা পুনরায় তৈরি করতে পারেন, কিন্তু তা অবশ্যই নীতিমালার সাথে সামঞ্জস্য রেখে করুন। ধন্যবাদ। — তানভির • ০৮:৩৪, ২ এপ্রিল ২০২০ (ইউটিসি)

ওয়াহাবি আন্দোলন নিবন্ধে কপিরাইট লঙ্ঘন[সম্পাদনা]

নিবন্ধটিতে আপনার যোগকৃত লেখা এখানে থাকা লেখা সাথে হুবহু মিলে গেছে। যা আমি বাতিল করেছি। একজন দীর্ঘ সময়ে উইকিপিডিয়ায় থাকা ব্যবহারকারী হিসেবে আপনার এ বিষয়ে সতর্ক থাকার অনুরোধ করছি। — তানভির • ০৯:২৫, ৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)

অনুবাদ প্রসঙ্গে[সম্পাদনা]

তোমার এই অনুবাদটি ইংরেজি থেকে পুরো উল্টো হয়েছে। সাম্প্রতিক সময়ে তোমার সম্পাদনা অভ্যাস থেকে মনে হচ্ছে এটা উদ্দেশ্যপ্রণোদিতই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৬:৫১, ১৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)

ইংরেজিতে দেওয়া এইটাঃTo be sure, Wikipedia is a good springboard from which to launch your own research, but ... caveat lector. গুগল অনুবাদে আসে এইটাঃ নিশ্চিত হওয়ার জন্য, উইকিপিডিয়া একটি ভাল স্প্রিংবোর্ড যা থেকে আপনার নিজের গবেষণা চালু করা, তবে ... ক্যাভেট লেক্টর। আমি অনুবাদ করেছি এইটাঃএটা নিশ্চিত যে, উইকিপিডিয়া হল আপনার নিজস্ব গবেষণা পেশ করার জন্য একটি উত্তম আরামদায়ক জায়গা, কিন্তু  ... যারা এই তথ্যগুলো নিজস্ব প্রয়োজনে ব্যবহার করতে চায়, তাদেরকে ভালোভাবে জেনে, বুঝেশুনে ও যাচাই করে ব্যবহার করতে হবে। আর আপনি অনুবাদ করেছেন এইটাঃ এটা নিশ্চিত যে, উইকিপিডিয়া আপনার গবেষণার জন্য প্রাথমিক তথ্য প্রাপ্তির স্থান হিসেবে বিবেচিত হতে পারে কিন্তু  ... তারপরও পাঠকদের সতর্ক ও জেনেশুনে ব্যবহার করা প্রয়োজন। এটা আমি উদ্দেশ্যপ্রণোদিতভাবে করি নাই। আপনি আলোচনাসভায় বিষয়টা তুলতে পারেন। Lazy-restless (আলাপ) ০৮:০৭, ১৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)
আমি এখন খেয়াল করলামঃ Wikipedia is a good springboard from which to launch your own research এর মানে কি এমন হবে? উইকিপিডিয়া আপনার নিজস্ব গবেষণায় ব্যবহারের জন্য... আপনারটা মনে হয় ঠিক আছে, springboard মানে রাবারের টানটান লাফানোর জায়গা, মানে তা থেকে গবেষণার যাত্রা শুরুর প্র্যাকটিস করা যাবে, যা থেকে গবেষণা লঞ্চ বা শুরু করা যাবে, আপনারটা ঠিক আছে, আমি জিনিসটা বুঝার চেষ্টা করেও বুঝিনি, পুরো নিবন্ধে এই লাইনটাই সবচেয়ে কঠিন। আর দয়া করে কথায় কথায় উদ্দেশ্যপ্রণোদিত বলবেন না। Lazy-restless (আলাপ) ০৮:১৭, ১৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)

আপনাকে বাধাপ্রদান করা হয়েছে[সম্পাদনা]

থামুন আইকন
আপনাকে সম্পাদনা করা থেকে অনির্দিষ্টকালের জন্য বাধাদান করা হয়েছে কারণ আপনি সম্পাদনা অধিকারের অপব্যবহার করেছেন। আপনি যদি মনে করেন যে আপনার কাছে এই বাধা তুলে নেয়ার জন্য ভাল কারণ আছে, তাহলে আপনি আপনার আলাপ পাতায় এই লেখা যোগ করে বাধা তুলে নেয়ার জন্য আবেদন করতে পারেন: {{বাধা অপসারণ|কারণ=এখানে আপনার যুক্তি লিখুন ~~~~}}

তানভির • ১৩:০১, ১৯ এপ্রিল ২০২০ (ইউটিসি)

তানভির ভাই, আমাকে বাধা দেওয়ার কারণগুলো ব্যাখ্যা করলে আমি বিষয়টা ভালোভাবে বুঝতে পারতাম। আপনার কাছে অনুরোধ, আমাকে এর কারণসমূহ ব্যাখ্যা করে দিন। Lazy-restless (আলাপ) ০৮:৫৭, ২০ এপ্রিল ২০২০ (ইউটিসি)
আপনাকে বাধাপ্রদানের কারণসমূহ:
  • সম্পাদনায় দ্ব্যর্থহীন অনিরেপক্ষতা প্রদর্শন
  • নীতিমালা বহির্ভুত সম্পাদনা (বিশেষ করে ধর্ম, যৌনতা, নগ্নতা, ইত্যাদি বিষয় সংশ্লিষ্ট নিবন্ধ ও বিষয়সমূহে)
  • কপিরাইট লঙ্ঘন (উপরের সতর্কবার্তা দ্রষ্টব্য)
  • নিবন্ধে অপ্রয়োজনীয় লিংক সংযুক্ত করার মাধ্যমে নিজের ইচ্ছা ও উদ্দেশ্যকে প্রতিষ্ঠিত করার চেষ্টা করা
  • অপ্রাসঙ্গিক বিষয়ে আলোচনার মাধ্যমে সিস্টেমের সাথে খেলা করা ও মূল্যবান
  • প্রায় সকল ক্ষেত্রেই উইকিপিডিয়ায় নিজস্ব দর্শন ও ধ্যান-ধারণা প্রতিষ্ঠার উদ্দেশ্যে কাজ করা
  • এছাড়াও বিবিধ কারণ রয়েছে। এবং এসকল বিষয়ে বিভিন্ন সময়ে আপনাকে ভদ্রভাবে অনুরোধ করা হয়েছে, সতর্ক করা হয়েছে, এবং এমনকী একবার সতর্কতামূলকভাবে বাধাপ্রদানও করা হয়েছে। কিন্তু আপনার সম্পাদনায় কোনো পরিবর্তন পরিলক্ষিত হয়নি, বরং আপনি আপনার এ ধরনের কাজকর্ম অব্যাহত রেখেছেন, একই সাথে এগুলো প্রতিরোধ ও ফিল্টারিংয়ের জন্যও সম্প্রদায়ের বিভিন্ন সদস্যের সময় ব্যয় হচ্ছে। সবদিক থেকে এটি প্রমাণিত হয়েছে আপনি অংশগ্রহণমূলকভাবে একটি নিরপেক্ষ বিশ্বকোষ তৈরিতে আগ্রহী নন, বরং আপনি আপনার ধর্মীয় বিশ্বাস, দর্শন, নীতি, ও ধারণাকে উইকিপিডিয়ায় প্রতিষ্ঠিত করার জন্য কাজ করছেন, যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে একটি গর্হিত ও নিষিদ্ধ কাজ।
ভালো থাকুন। সুস্থ, সুন্দর, ও নিরাপদে থাকুন। ধন্যবাদ। — তানভির • ১৩:৪৭, ২০ এপ্রিল ২০২০ (ইউটিসি)
তানভীর ভাই, উপরের অংশটি আব্দুল্লাহ জাহাঙ্গীরের বই থেকে নেওয়া, তিনি তার জীবদ্দশাতেই তার সকল বই কপিরাইটমুক্ত করে গিয়েছিলেন। দেখুন http://www.assunnahtrust.com আর আমি কপি করেছি এখান থেকে। https://www.hadithbd.com/showqa.php?d=6889 এই ওয়েবসাইটেও সব উপাদান কপিরাইটমুক্ত। Lazy-restless (আলাপ) ১৫:০৩, ২০ এপ্রিল ২০২০ (ইউটিসি)
জানি আমার কথাটা এখানে যৌক্তিক হবে না তবুও বলি, ভালোবাসার জায়গা থেকেই জোর খাটানোর ঝোক তৈরি হয়, এটা আসলেও পুরোপুরি ভুল, তারপরেও বলি, কথা দিচ্ছি, আমি আবেগের দিক থেকে যদিও মোটামুটি কাঁচা, ভবিষ্যতে আর এমন হবে না, সর্বোচ্চভাবে সেই চেষ্টা করবো, চেষ্টা করবো আলোচনা করে জটিল সম্পাদনার ক্ষেত্রে সিদ্ধান্ত নিতে, একটা দীর্ঘ সময় শাস্তি দেওয়ার পর আমাকে আনব্লক করার জন্য উইকিপিডিয়ার সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট বিনীত আবেদন করছি। Lazy-restless (আলাপ) ১৫:৩৯, ২০ এপ্রিল ২০২০ (ইউটিসি)
জীবদ্দশাতে কপিরাইটমুক্ত করার যে কথা আপনি বলেছেন সে বিষয়ে ওয়েবসাইটে কিছু বলা নেই। বরং সবখানেই সর্বসত্ত্ব সংরক্ষিত লেখা রয়েছে। আপনার সম্পাদনার যে ধরন তাতে এটি প্রমাণিত নয় যে আপনি এ ধরনের কর্মকাণ্ড থেকে বিরত থাকবেন না, বরং এ ধরনের বিষয়ে আপনি আপনার নিজস্ব এজেন্ডা বাস্তবায়নের প্রচেষ্টা করতেই থাকবেন। আমি দুঃখিত, কিন্তু আপনার অ্যাকাউন্টের বাধা অপসারণ করা অনুচিত ও যথাযোগ্য কোনো কারণ নেই বলেই আমি মনে করি। — তানভির • ১৬:০১, ২১ এপ্রিল ২০২০ (ইউটিসি)
তানভির ভাই, আমার ব্লকটা কি রমজান এডিটাথনের জন্য খুলে দেওয়া যায়,? এডিটাথন শেষ হলে আবার ব্লক করে দিয়েন। Lazy-restless (আলাপ) ১৪:৫৯, ৩ মে ২০২০ (ইউটিসি)
ব্যবহারকারী পরীক্ষণ টীকা: ব্যবহারকারী বাধা উপেক্ষা করে অসংখ্য আইপি ঠিকানা ও প্রক্সি ব্যবহার করে একই বিষয়গুলোতে বাংলাসহ ক্রস-উইকি উদ্দেশ্যমূলক সম্পাদনা বাধার পরদিন থেকেই এই বার্তা এখানে দেওয়া পর্যন্ত অব্যহত রেখেছেন। এর মাধ্যমে প্রমাণিত ব্যবহারকারীকে কেন বাধা দেওয়া হয়েছিলো বিভিন্ন সময়ে তা বুঝতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছেন ও তার পূর্বের কার্যক্রম অব্যহত রেখেছেন। বাধাটি ব্যবহারকারী পরীক্ষণ বাধায় স্থানান্তর করছি। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৮:২৬, ১৫ জুলাই ২০২০ (ইউটিসি)

ঈদ শুভেচ্ছা[সম্পাদনা]

EID MUBARAK BANGLA.png12231391541611988226eid mubarak.svg
ও মন রমজানের ঐ রোজার শেষে এলো খুশির ঈদ

সুপ্রিয় Lazy-restless,
ইদ নিয়ে আসে আনন্দ, ইদ নিয়ে আসে সুখের বার্তা। কিন্তু আমাদের চারপাশে মহামারী বিস্তারকারী করোনাভাইরাস তার কালো থাবা বিছিয়ে বসে আছে। তাই উৎসব পালনে আমাদেরকে অনেক বেশি সচেতন হতে হবে। নিজেকে এবং নিজের পরিবারকে সুরক্ষিত রাখতে হবে। আমরা যেন আনন্দ ভাগাভাগি করতে গিয়ে করোনাভাইরাস ভাগাভাগি করে না বসি।

সুপ্রিয় উইকিপিডিয়ান, আপনার এবং আপনার পরিবারের জন্যে পবিত্র ইদ-উল ফিতরের অনেক অনেক শুভেচ্ছা এবং শুভকামনা। বাংলা উইকিপিডিয়া আপনার উপস্থিতিতে আরো প্রাণবন্ত ও সমৃদ্ধ হয়ে উঠুক। মহান সৃষ্টিকর্তা আমাদের সবার মনোবাঞ্ছা পূর্ণ করুন।
ইদ মোবারক! ফেরদৌস

কাফেলা (টেলিভিশন ধারাবাহিক) নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

কাফেলা (টেলিভিশন ধারাবাহিক) নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/কাফেলা (টেলিভিশন ধারাবাহিক) (২য় মনোনয়ন) পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৩৭, ১৯ জুন ২০২০ (ইউটিসি)

ইসলামী পারিবারিক আইনশাস্ত্র নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

ইসলামী পারিবারিক আইনশাস্ত্র নামক নিবন্ধটি উইকিপিডিয়ার দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে দ্রুত অপসারণের প্রস্তাব করা হয়েছে। কারণ এটি একটি খালি পাতা। এই ভুক্তিটিতে পর্যাপ্ত বাক্য নেই, অর্থাৎ এটি উইকিপিডিয়ার নিবন্ধের ন্যূনতম দৈর্ঘ্য পর্যন্ত পৌঁছেনি। অনুগ্রহপূর্বক নিবন্ধটিতে পর্যাপ্ত পরিমাণ (সাধারণত মূল নিবন্ধে দুই অনুচ্ছেদবিশিষ্ট, বা ১৫০ শব্দ, বা ১,২০০ অক্ষরবিশিষ্ট লেখাকে অসম্পূর্ণ হিসেবে গ্রহণ করা হয়) লেখা যোগ করার মাধ্যমে এটিকে কমপক্ষে অসম্পূর্ণ পর্যায়ে উন্নীত করুন। এখানে নিবন্ধ পাতায় থাকা আরও দেখুন, তথ্যসূত্র, বহিঃসংযোগ, বিষয়শ্রেণী, টেমপ্লেট ইত্যাদি মূল নিবন্ধের অংশ হিসেবে বিবেচনা করা হচ্ছে না। আরও একটি বিষয় লক্ষ্য রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে এবং তথ্যসূত্র হিসাবে নির্ভরযোগ্য উৎস ব্যবহার করতে হবে যেন অন্যরা সেটি যাচাই করতে পারে।

আপনি যদি মনে করেন যে এই কারণে এই পাতাটি অপসারণ করা উচিত নয়, তবে এই অপসারণে আপত্তি জানাতে নিবন্ধটিতে যেয়ে "দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন" লেখার উপর ক্লিক করুন ও সেখানে কারণ ব্যাখ্যা করুন কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। মনে রাখবেন, কোনো নিবন্ধে দ্রুত অপসারণ ট্যাগ করা হলে, কোনো দেরি না করে নিবন্ধটি অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণের বিচারাধারার সাথে মিলে যায়। অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না, তবে আমরা আপনাকে নিবন্ধটি সম্প্রসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিমধ্যে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে, ও আপনি ভবিষ্যতে এটির উন্নতি করতে এর বিষয়বস্তু ফেরত পেতে চান, তবে দয়া করে যে প্রশাসক এটি অপসারণ করেছেন তার সাথে যোগাযোগ করুন। — আদিভাইআলাপ • ০৪:০০, ১৩ অক্টোবর ২০২০ (ইউটিসি)