উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১২/১-৪

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


পরিচ্ছেদসমূহ

কোন বিষয়ে ইংরাজী প্রবন্ধটি আছে অথচ বাংলা সংস্করণটি নেই সেক্ষেত্রে বাংলা অনুবাদ শুরু করা যা...

আমি সদ্য সদস্য। কৃত্রিম বুদ্ধিমত্তা বিষয়ক প্রবন্ধ খুঁজতে গিয়ে দেখলাম সেটি অসম্পূর্ণ। অথচ উইকিপিডিয়া ইংরাজী সংস্করণে ঐ বিষয়ে একটি চমত্কার প্রবন্ধ রয়েছে। আমি জিজ্ঞাসা করি যে ঐ প্রবন্ধটি বাংলায় অনুবাদ শুরু করতে পারি কিনা। আরও যে সব ক্ষেত্রে এই ধরণের প্রেক্ষিত দেখব, সে সব ক্ষেত্রেও কি এই একই প্রশ্ন খাটবে?এই প্রশ্নটি এই স্থানে করা উপযুক্ত হচ্ছে কিনা সে বিষয়েও আমার সঠিক ধারণা নেই । আমাকে পথনির্দেশ করুন। — Al-mumtahinah (আলাপ) ১১:৩৭, ১ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

অবশ্যই পারেন। এবং এটি খুবই ভালো উদ্যোগ। আপনি সবসময়ই ইংরেজি উইকিপিডিয়া থেকে কন্টেন্ট অনুবাদ করে বাংলা উইকিপিডিয়ায় যোগ করতে পারেন। যে-কোনো প্রকার প্রশ্নে কোনো সঙ্কোচ ছাড়াই আমার আলাপ পাতায় বার্তা রাখতে পারেন। — তানভিরআলাপ • ১১:৪৮, ১ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
আপাততঃ ১ লক্ষ নিবন্ধের বেশী অনুবাদের লক্ষ্যমাত্রা না-রাখাই সমীচীন হবে; কারণ ইংরেজী ভাষার উইকি-তে আছে অথচ বাংলায় নেই এরকম নিবন্ধের সংখ্যা ভয়াবহ রকমের বেশী। ব্যক্তিগতভাবে আমার পরামর্শ, বাংলাভাষী পাঠকদের কাছে প্রাসঙ্গিক বা আকর্ষণীয় এরকম নিবন্ধ অনুবাদ অগ্রাধিকার পেলে বেশী উপকার হবে। — Faizul Latif Chowdhury (আলাপ) ১১:৫৩, ১ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
সারা বিশ্বে বিজ্ঞান ও প্রযুক্তি যে প্রচণ্ড গতিতে এগিয়ে চলেছে তাতে অবিলম্বে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক প্রবন্ধগুলিকে সাবলীল বাংলায় অনুবাদ করার প্রয়োজন। এ বিষয় জনরুচি তৈরি করার ভূমিকাও তো নেওয়া যাবে। বাংলাভাষী পাঠক উন্নত বিজ্ঞান প্রযুক্তির ধারণা পাবে। আমার মনে হয় উইকিপিডিয়ার দ্বারা এই কাজ খুব ভাল ভাবে সম্ভব হবে।--Al-mumtahinah (আলাপ) ০৩:১৪, ৪ জানুয়ারি ২০১২ (ইউটিসি)


cite book টেম্পলেট

রূপলাল হাউজ নিবন্ধটি তথ্যসূত্র যোগ করতে গিয়ে খেয়াল করলাম, তাতে {{cite book}} টেম্পলেট ব্যবহার করে কোন তথ্যসূত্র যোগ করলে তাতে তথ্যসূত্রের শিরোনাম দেখাচ্ছে না। আমার যতদূর মনে পরে তানভির এবং জয়ন্তদা আগেও কয়েকবার এটি ঠিক করার চেষ্টা করেছেন। টেম্পলেটটি বেশ কিছু অটোমেটেড রেফারেন্সিং টুলে ব্যবহার করা হয়েছে, ফলে এটি ঠিক করা বেশ গুরুত্বপূর্ণ বলে মনে করি। তাই তানভির এবং জয়ন্তদা সহ সকলকে এ টেম্পলেটের সমস্যা ফিক্স করার জন্য বিশেষ দৃষ্টি দেওয়ার অনুরোধ জানাচ্ছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:১৮, ৬ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

আমি এই টেমপ্লেটটি অনেক জায়গায় ব্যবহার করেছি। এমনকি বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিবন্ধেও এর অনেক ব্যবহার হয়েছে। বারবার ঠিক করার পরেও যখন ওটা কাজ করছিল না ঠিকমতো, শেষ পর্যন্ত আমি এখন ম্যানুয়ালি রেফারেন্স দিই। ওটা আর ব্যবহার করি না। জয়ন্তদা আমাকে সর্বক্ষেত্রে কমন হিসেবে Cite Reference ব্যবহার করতে পরামর্শ দেন, কিন্তু ওটা ব্যবহার করে ঠিক মন ভরেনি। তবে CiteBook ঠিক করে নিলে খুব উপকার হবে বলে মনে করছি। পাশাপাশি পুরোন আবেদনটি আবার করি: CiteReference-এর সম্মিলিত ট্যাবটি এডিটরে যোগ করলে নতুনদের অনেক উপকার হবে। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১০:০৩, ৬ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
{{cite book}} টেমপ্লেটটি শুধু রূপলাল হাউজই নয়। আরও বেশ কিছু পাতায়ই কাজছে না। আমার মনে হয়েছে কোনো পাতাতেই কাজ করছে না এটি। সমস্যাটির দ্রুত সমাধান করা উচিত। আর মঈনুল ভাই যেমন বললেন CiteReference ট্যাব যোগ করা হলেও এটি নিবন্ধে তথ্যসূত্র যোগ করার কাজটি আরও সহজ করে দিবে। কিন্তু প্রশাসকরা এই বিষয়ে আগ্রহ দেখাচ্ছেন না কেন ঠিক বুঝতে পারলাম না। --নাসির খান সৈকতআলাপ • ১৫:২৯, ৬ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
নাসির ভাই, একটা ছোট্ট বিষয় পরিষ্কার হওয়া দরকার বোধহয়: সাইটরেফারেন্স ট্যাব যোগ করা প্রশাসকদের কাজ নয় আসলে, এটা কোড জানা যে কেউই করতে এগোতে পারেন। তারপর পরীক্ষা-নিরীক্ষা শেষ করে জিনিসটা প্রস্তুত হয়ে গেলে প্রশাসক তা যোগ করে দিতে পারেন মাত্র। অতোটুকু কাজ প্রশাসকের উপর বর্তায়। আমাদের প্রশাসকরা, কিংবা প্রশাসকদের অনেকেই কোড-টোড ভালো বুঝেন কিংবা জানেন বলে আমরা আসলে কাজটা তাঁদের উপর চাপিয়ে থাকি। ...যাহোক, প্রসঙ্গে ফিরে আসার জন্য বলছি, সাইটবুক টেমপ্লেট বিষয়ে আলোচনা চলছে, এবং সাইটরেফারেন্স ট্যাবের দাবিটা যুক্ত হয়েছে মাত্র। একটা পরামর্শ: ইংরেজি বর্তমান সাইটবুক টেমপ্লেটটা কপি করে বাংলা সাইটবুক নিয়ে নতুন করে কাজ করলে কেমন হয়? সমাধান হবার সম্ভাবনা কতটুকু? কিংবা কেউ ট্রাই করেছেন কি? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:৫৬, ৬ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
আমি আগে দেখেছি। এখন আবারও দেখবো সময় করে। যতোদূর মনে হয় সমস্যাটা সাইটেশন কোরে সমস্যা। আমি আবারও দেখবো। :) টেমপ্লেটগুলো প্রটেক্টেড না, তাই অন্য কেউ আগ্রহী হলে স্বাগতম। — তানভিরআলাপ • ১৬:০৫, ৬ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
ঠিক করা হয়েছে; করেছেন হু ম্যান। :) — তানভিরআলাপ • ২০:৩৯, ৭ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

বাংলা ফন্ট দেখায় সমস্যা

আমি গত কয়েকদিন ধরে দেখছি যে বাংলা উইকিপিডিয়া ফন্ট এর সমস্যা হচ্ছে। যখন সাইট লোড হতে থাকে, তখন ফন্ট ঠিকই ভাল দেখায় অর্থাৎ সোলাইমানলিপি দেখায়। কিন্তু সাইট লোড শেষ হলেই ফন্ট ভাংগা দেখায়। ফন্ট এর একটি উদাহরন এই ইমেজ লিঙ্ক এ দেখালাম। এটি Chrome, Firefox, Opera, Internet Explorer এ এরকম দেখায়, Safari, Maxthon দিয়ে দেখিনি। শুধু আমার পিসিতেই নয়, অন্য একজনের পিসিতেও দেখলাম এরকম সমস্যা। উল্লেখ্য, আমি Font Fixer দিয়ে ডিফল্ট ফন্ট Solaiman Lipi দিয়ে রেখেছি। এর কি কোন সমাধান আছে?

এটার কারণ বাংলা উইকিপিডিয়ায় ওয়েব ফন্ট এনাবল করা হয়েছে তাই লোড হবার পর এমবেডেড ফন্টটি লোড হচ্ছে। আপনি লগইন করা না থাকলে ডান পাশের কোণায় ‘প্রবেশ/নতুন অ্যাকাউন্ট’-এর পাশে ফন্টের একটি অপশন পাবেন সেখান থেকে এটি বন্ধ করে দিতে পারেন। যদি লগইন করা থাকেন তবে, আমার পছন্দ --> অবয়ব -এ যান, এবং ‘উচ্চতর অপশন’ অংশের নিচে থাকা ‘Enable font embedding (WebFonts)’ অপশনটির পাশে থাকা টিক তুলে দিয়ে সেভ করুন। সমাধান হয়ে যাবে আশা করি। :) ‍‍— তানভিরআলাপ • ১৩:৫৬, ৯ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
উইকিপিডিয়াতে কিছু দিন আগে ওয়েব ফন্ট সংযোজন করা হয়েছে। যার ফলে এখন কোনো কম্পিউটারে বাংলা ইউনিকোড ফন্ট ইন্টল করা না থাকলেও উইকিপিডিয়াতে বাংলা লেখা ঠিকভাবে দেখা যাবে। বাংলা ছাড়াও আরও অনেকগুলো ভাষার জন্যই এই ওয়েব ফন্ট চালু করা আছে। তবে আপনি এই ওয়েব ফন্ট বন্ধ করে আগের মত ব্রাউজারে নির্ধারিত ফন্টের মাধ্যমে উইকিপিডিয়া দেখতে পারবেন। তবে লগইন করা না থাকলেই কেবল এটি কাজ করবে, লগইন করা না থাকলে ওয়েবফন্টে নির্ধারিত ফন্ট আবার সক্রিয় হবে।
বন্ধ করার জন্য উইকিপিডিয়াতে লগইন থাকতে হবে, এবার
  1. আমার পছন্দ লিংকটি ওপেন করুন
  2. অবয়ব ট্যাবে যান
  3. Enable font embedding (WebFonts) নামে একটি অপশন রয়েছে। এই অপশনের পাশের টিকচিহ্নটি উঠিয়ে দিন
  4. পরিবর্তনগুলো সংরক্ষণ করুন।
উইকিপিডিয়ার পাতাটি রিফ্রেশ করুন, পাতাটি এবার ব্রাউজারে নির্ধারিত ফন্টে দেখা যাবে। --নাসির খান সৈকতআলাপ • ১৪:০৮, ৯ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

ধন্যবাদ, সমস্যাটির সমাধান হয়েছে। এই সমস্যা আরো অনেকের হতে পারে, এজন্য নাসির খান সৈকত এর সমাধানটি উইকিপিডিয়া:Bangla script display and input help এ তুলে ধরলাম। Faheem01 (আলাপ) ১৪:৪১, ৯ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

Glory of Bangla

As you are aware, I have been having a series of discussions with few Bengali Wikipedians as part of my work with Wikimedia Foundation to support Bengali community and to promote Bengali projects. I had shared these discussions here for Bengali and after my conversations with all other Indic language Wikipedians, I had shared a summary of my discussions here.

The next stage of my work has been to provide specific suggestions to each language community on the respective village pumps and to invite community discussions around these. These suggestions are specific to that particular language - because each language community has its own characteristics and context. Bengali has a very rich cultural heritage and a great deal of pride in the mother tongue. These are always very powerful ingredients for healthy communities and strong projects. Here are some thoughts that you might want to consider and discuss for your community.


Community Building - Wiki Meetups for Better Community Communications & Relationships

Physical meetings between Bengali wikipedians is a really strong way to help the growth of Bengali projects. I know in Bangladesh we have many events to support this. It will be good if this can be replicated in Bengali speaking regions (especially West Bengal and NE region of India) of India also. As you know meetups connect us with like-minded people, build friendships, help share ideas and plan initiatives. For small communities, there is always the feeling that we are all alone - and meetups help to correct this perception and this is a source of inspiration. Physical meetings between wikipedians is essential to grow a healthy wiki community in any indic language wikipedia. It is encouraging to see that there is a meet up planned in Kolkatta to celebrate 11th anniversary. Please plan more meetups. Please do them more regularly in Kolkata / Howrah but also towns like Asansol, Durgapur, Kharagpur, Bardhaman, Kalimpong and Darjeeling. I will help in every possible way to support you; just let me know what help you need.


Community Building - Outreach

You are already doing as much as you can. But still let me some important points. To encourage users to start editing in wiki some of us need to take initiative for some outreach activities. Outreach can be of 3 types - offline, online, and using media.


Offline Outreach: Wiki workshops

Wiki workshop is the best way to attract more users to wikipedia. We should start doing more workshops to attract more users to wiki editing. Community members need to come forward - and it is very nice to see a Wiki Academy is being planned at Netaji Subhash Engineering College in January itself. I am happy that many of you are already coming forward. Please continue to plan and conduct more outreach events. I donot know if Kolkatta Book Fair is possible or not now but if there is anything that can be done, that would really amazing.


Online Outreach: Social Networking

I do not need to tell Bengali wiki community about this. Community know the importance of using social networking sites for outreach. You are doing this effectively. Please continue doing that. And find more innovative ways of reaching more Bengali speakers using various channels.


Online Outreach: Bengali Blogs

Use Bengali blogs to reach out to the Bengali online community. They are the people whom you can easily be converted to Wikipedians since they know Bengali typing and have a flare for Bengali computing. You need to just tell them about the importance of Wikipedia. It would be very useful to get in touch with popular bloggers and ask them to inform their readers about Bengali Wikipedia and other wiki projects, encourage more people to consider editing and point interested people.


Bengali Newspapers & TV Channels

Bengali newspapers and TV channels have massive reach. Can we establish contacts with journalists and ask for their support in covering Bengali Wikipedia. Journalists always look for news items that are directly relevant to their audience and something like Bengali Wikipedia crossing 25,000 articles is a perfect story. Any further achievement of Bengali community like when you cross the 100 active editor mark, and the 500 editor mark, when you do an offline release etc. - will all get you good media coverage. This will help in building the community, increasing motivation of existing editors and attract new editors.


Community Building - Cross-Border Interactions for richer Community

A unique feature of Bengali community is that it exists atleast in 2 countries - Bangladesh & India. The community in Bangladesh is actually much larger and more active than the one in India. It would be really nice if we can plan some programs to increase the number of wikipedians contributing to Bengali from India. Communities are built around language affinities and not political boundaries. Everyone shares a passion for Bengali regardless of which side of the border they might live in. Things that can be considered are making the Bangla mailing list more active so that the news from Bangla wiki will reach more Bangla people who are interested in Bangla wiki projects, as well exploring if wikimedians from both countries can meet up physically or virtually (through video on google+ hangouts.) Maybe meetups can be conducted at the same time in Kolkata and Dhaka and have some part of it as a video link with the each other? Would it not be so wonderful for this to take place?

Another even more ambitious idea is to see if there are ways that the communities can collaborate on jointly on all the above ideas. Wikiprojects can be worked on regardless of which country an editor is living in. Would it not be a great thing is some Bengali wikipedians from Bangladesh can come and support Bengali community in West Bengal to conduct outreach events? A grant may be applied for the Wikimedia Foundation for such cross-border co-operation. (I know there might be some visa issues but we can always try and see if we can help out.) Let me know if you need any support on this.

With regard to my activities, I am based in India but my objective is to support Indic language communities regardless of where they live. I will not impose myself on any other country, but if Wikimedia Bangladesh who works on promoting Bengali projects in Bangladesh and an established local chapter, needs any help, do reach out to me and I will do everything I can for you. Please treat this as an open invitation.


Can I request as many Bengali Wikipedians to share you thoughts about these ideas. Do you think they are the right ideas for Bengali? If so and if not, why? Would you suggest any alternate ideas? If you like these ideas, which ones would you like to work on? Is there any help you need? Would you be interested in getting connected to other community members who might also be interested? Please share your ideas.

The reason I am asking everyone to participate is it will help us all as a community to identify people who have similar interests and to start interacting and working closely on these interests. The ideal outcome of this post is for the community to start planning some of these activities as a group. There are two ways of doing this. One is, if community members start discussing on this page and form groups interested in particular ideas. Another way, if you don’t know who to contact or would prefer to reach out separately is to email me at shiju@wikimedia.org and I will help connect you with the right people.

I am really excited by the potential of Bengali wiki community. I want you all to know that I am here to help you. Please feel free to reach out for any help you might need. Please also engage with me in this discussion as it will help you connect with other community members.--Shiju Alex (WMF) (আলাপ) ১৩:২৬, ১২ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

Announcing Wikipedia 1.19 beta

Wikimedia Foundation is getting ready to push out 1.19 to all the WMF-hosted wikis. As we finish wrapping up our code review, you can test the new version right now on beta.wmflabs.org. For more information, please read the release notes or the start of the final announcement.

The following are the areas that you will probably be most interested in:

  • Faster loading of javascript files makes dependency tracking more important.
  • New common*.css files usable by skins instead of having to copy piles of generic styles from MonoBook or Vector's css.
  • The default user signature now contains a talk link in addition to the user link.
  • Searching blocked usernames in block log is now clearer.
  • Better timezone recognition in user preferences.
  • Improved diff readability for colorblind people.
  • The interwiki links table can now be accessed also when the interwiki cache is used (used in the API and the Interwiki extension).
  • More gender support (for instance in logs and user lists).
  • Language converter improved, e.g. it now works depending on the page content language.
  • Time and number-formatting magic words also now depend on the page content language.
  • Bidirectional support further improved after 1.18.

Report any problems on the labs beta wiki and we'll work to address them before they software is released to the production wikis.

Note that this cluster does have SUL but it is not integrated with SUL in production, so you'll need to create another account. You should avoid using the same password as you use here. — Global message delivery ২৩:৫৮, ১৪ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

লাল লিংক: আজকের নির্বাচিত ছবি

কিছু দিন পরপরই প্রধান পাতায় "আজকের নির্বাচিত ছবি" অংশে লাল লিংক থাকে। কিছু দিন আগে মঈনুলভাই এটির কথা উল্লেখ করেছিলেন। এই সমস্যাটি সমাধানের কি কোনো উপায় নাই? --নাসির খান সৈকতআলাপ • ০৯:৪৯, ১৬ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

আজকেও প্রধান পাতায় লাল লিংক রয়েছে। --নাসির খান সৈকতআলাপ • ০৯:৩১, ১৮ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
এটাতে আরও কিছু ভলান্টিয়ারের সহযোগিতা প্রয়োজন। পাতাগুলো যেকোন ভলান্টিয়ারই তৈরি করতে পারেন। আমি সিস্টেমটা সেট করার ব্যাপারটা দেখছি। — তানভিরআলাপ • ১৯:৫৩, ১৮ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
ছবিতে দেখছি কমন্সের পাতার লিংক দেয়া। কাজটা কীরকম সেটা আগে বুঝিয়ে বলতে হবে। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:২৩, ১৯ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
যেকোনো ব্যবহারকারী এই টেমল্লেটগুলো তৈরী করতে পারে না। আমি আজ এবং এর আগে একদিন টেমপ্লেটগুলো তৈরী করার চেষ্ঠা করেছিলাম কিন্তু করতে পারিনি। আজকে তৈরীর করার সময় এই বার্তাটি দেখাচ্ছে।
অনুমোদন ত্রুটি

আপনার এই পাতাটি সম্পাদনা করুন করতে অনুমতি নেই, যার কারণ:

এই পাতাটি সম্পাদনা থেকে সুরক্ষিত, কারণ পাতাটি নিচের টি পাতার অন্তর্গত, যে পাতা(গুলি) "প্রপাতাকার" (cascading) বৈশিষ্ট্য সহযোগে সুরক্ষিত করা হয়েছে:

প্রধান পাতা

অযাচিত ঝামেলা

Normal 0 false false false MicrosoftInternetExplorer4 এ লাইনটি বেশ কয়েকটি দিন ধরে বেশ উৎপাত ও ঝামেলা করছে। মজিলা ফায়ারফক্স ৪.০ এমুহুর্তে আমার ব্রাউজার। এর পূর্বে মজিলা ফায়ারফক্সের আপডেটেড ভার্সন ছিল। অর্থাৎ আনইনস্টল করেও এ সমস্যাটি দূরীভূত হয়নি। সচরাচর এমএসওয়ার্ড থেকে কপি-পেস্ট করে থাকি। আসা করছি অচীরেই বিষয়টির নিষ্পত্তি হবে। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৮:২৭, ১৬ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

ফায়ারফক্সের সর্বশেষ সংস্করণ ফায়ারফক্স ৯ ব্যবহার করে দেখুন। আগেরটি আনইনস্টল করার প্রয়োজন নেই। নতুনটি ইনস্টল করার সময় আগের সংস্করণটি নতুন ভার্সনে আপডেট হয়ে যাবে। আর এই সমস্যাটা কোনো কোন পাতায় হচ্ছে ? --নাসির খান সৈকতআলাপ • ০৫:৪৩, ১৭ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
ডাউনলোড করেছি ৯.০.১। ব্যবহার এখনো করিনি। যে-সকল পাতায় এর উপস্থিতি - বিষয়শ্রেণী:পাতা, বিষয়শ্রেণী:তৃপ্তি, বিষয়শ্রেণী:বীজ ইত্যাদিতে। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৫:৫২, ১৭ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
ইনস্টল করেছি গতকাল। তারপরও এ সমস্যা রয়ে গেছে। জুলে রিমে নিবন্ধে দেখা গিয়েছিল ঘন্টাখানেক পূর্বে। আসা করছি সমস্যাটির নিষ্পত্তি হবে। ধন্যবাদ সহযোগে --সুব্রত রায় (আলাপ) ০৯:৫২, ১৮ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
এই সমস্যাটা সম্ভবত উইকিপিডিয়ার না, অন্যান্য কিছু ফোরামেও এই সমস্যা হয়েছিল দেখালাম। মাইক্রোসফট ওয়ার্ডের লেখাগুলোর ফরম্যাট অনুযায়ী উইকি এডিটরে ঠিকমত কপি করতে না পারার কারণে এই বার্তাটি দেখাচ্ছে। আপনি আমার পছন্দসমূহ থেকে উইকিএড গ্যাজেটা ব্যবহার করে দেখতে পারেন। হয়তো সমস্যাটার সমাধান হবে। আর এর পরও যদি সমস্যা থেকে যায় তবে মাইক্রোসফট ওয়ার্ডের পরিবর্তে নোটপ্যাড++ এডিটরটি ব্যবহার করে দেখতে পারেন, আমি নিজেও এটি ব্যবহার করি। --নাসির খান সৈকতআলাপ • ০৬:২৮, ২০ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

ইংরেজি উইকিপিডিয়া ব্ল্যাকআউট

ইংরেজি উইকিপিডিয়ার ব্ল্যাক আউটকে সমর্থন জানিয়ে আরও কিছু উইকিপিডিয়া নিজস্ব সমর্থন সাইট নোটিশে জানাতে যাচ্ছে, যাঁদের মধ্যে জার্মান উইকিপিডিয়া ও কমন্স অন্যতম। বাংলা উইকিপিডিয়া কি এমন কিছু করতে পারে? যেহেতু সময় কম, তাই সরাররি হ্যাঁ/না মতামত জানালে ভালো হয়। ‍‍‍‍‍‍— তানভিরআলাপ • ০৬:২৬, ১৭ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

  • Symbol support vote.svg সমর্থন ‍‍‍‍— তানভিরআলাপ • ০৬:২৬, ১৭ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন, আমার মনে হয়, আর কোনো প্রশাস্ক/ব্যবহারকারি আপত্তি জানাবেন না। অন্তত এই ব্যপারে। তাই তানভির, সাইট নোটিশের কন্টেন্ট টা তৈরি করে ফেল।-- --জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:৩০, ১৭ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
{{সোপা বন্ধের প্রতিবাদ}} টেমপ্লেটটি তৈরি করা হয়েছে। লেখাটা প্রাথমিকভাবে যোগ করেছি, আরও সুন্দর প্রস্তাব কারও থাকলে দিতে পারেন। ‍‍‍‍
তানভিরআলাপ • ০৭:২৪, ১৭ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

হাউজ অফ রিপ্রেজেন্টেটিভ

'হাউজ অফ রিপ্রেজেন্টেটিভ' শব্দগুচ্ছের কোনো বাংলা কি প্রচলিত নেই? থাকলে ভালো শোনাতো। - Faizul Latif Chowdhury (আলাপ) ১৬:০২, ১৭ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

ইংল্যান্ডের আইনসভা দু'টি অংশে বিভক্ত। তন্মধ্যে - হাউজ অফ রিপ্রেজেন্টেটিভ একটি। দ্য হাউজ অব কমনস্‌ এর অর্থ ডিকশনারী মোতাবেক ইংল্যান্ডের লোকসভা। রিপ্রেজেন্টেটিভ অর্থ প্রতিনিধি। সুতরাং প্রার্থীত শব্দগুচ্ছের অর্থ হতে পারে ইংল্যান্ডের প্রতিনিধি সভা। যেহেতু বাংলায় ইংরেজী শব্দ অনেক রয়েছে; পাশাপাশি পরিচিতির বিষয়টিও জড়িত তাই হাউজ অফ রিপ্রেজেন্টেটিভ শব্দগুচ্ছই অধিক মানানসই। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৬:২২, ১৭ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

সম্পাদনা মোড সংস্কার (সংযোজনার্থে)

বাংলা উইকিপিডিয়ায় যারা সক্রীয় আছেন, তারা মোটামুটি এর কাজ-টাজ বুঝে নিয়েছেন। নতুন যারা আসছেন, তাদের কাজে একটা সাধারণ সমস্যা চোখে পড়ছে। সেটা হলো <br> কোডের ব্যবহার। আমরা কি উইকি'র ডিফল্ট এডিটরে কী-বোর্ডের এন্টারকে <br> হিসেবে কাউন্ট করতে পারি না? উইকিএড সবার জন্য ব্যবহার করা সহজ নয় বোধহয়। উইকিএড ছাড়া মিডিয়াউইকি'র এই ডিফল্ট এডিটরটা খুব বেশি এইচটিএমএল-বেস্‌ড। ডাবল এন্টার-কে ঠিকই একটা <p> কাউন্ট করে নিচ্ছে। কিন্তু সিঙ্গল এন্টারকে <br> কাউন্ট করলে সমস্যাটা কোথায় বুঝতে পারছি না। যেমন: ডাবল থার্ড ব্র্যাকেট ([[]]) ইন্টার্লিংক বোঝালেও, সেখানে সিঙ্গল থার্ড ব্র্যাকেট [] কোড হিসেবে ব্যবহার হয় না, কারণ তা সাধারণ লিখন-পদ্ধতির সাথে সাংঘর্ষিক। কিন্তু সিঙ্গল এন্টার কিসের সাথে সাংঘর্ষিক? যদি সাংঘর্ষিক না হয়, তাহলে মিডিয়া উইকির বাগ না হয়ে থাকলে সিঙ্গল এন্টারকে <br> কাউন্ট করার জন্য যা যা দরকার, অভিজ্ঞদের করার জন্য উদ্যোগ নিতে অনুরোধ করছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৭:২২, ২৩ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

সিয়াম রুপালি ওয়েব ফন্ট -বাংলা উইকিপিডিয়ায়

এতোদিন শুধু মাত্র লোহিত বাংলা ফন্ট ওয়েব ফন্টে ছিল। সিয়াম রুপালি ওয়েব ফন্ট-বাংলা উইকিপিডিয়ায় জন্য আজ থেকে সংযোগ করা হল। সিয়াম রুপালি ফন্টের ডেভলপার তনবিন ইসলাম সিয়াম আমদের খুবই সাহায্য করেছেন। তাকে অসংখ্য ধন্যবাদ। যিনি আমাদের জনপ্রিয় অভ্র কিবোর্ডের প্রজেক্টের সঙ্গেও যুক্ত। এছাড়াও ফাউন্ডেশনের স্থানীয়করন টিমের সদস্য সন্তোষ সাহায্য করেছেন। তাকেও ধন্যবাদ। ----জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:১২, ২৪ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

খুবই ভালো হয়েছে। তবে সিয়াম রুপালি ডিফল্ট নয়, এট ডিফল্ট করলে ভালো হয়। বাংলা ইউনিকোড ফন্টগুলোর মধ্যে সিয়ামরুপালি সবচেয়ে পরিচিত ফন্ট এবং সেই সাথে স্পষ্টও বটে। — তানভিরআলাপ • ০৬:৪৫, ২৪ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
তানভির,বাগ 33599http://bugzilla.wikimedia.org/show_bug.cgi?id=33599 এখানে জানাবে?-- --জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:৪৬, ২৪ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

বাংলা ভাষায় আরও অনেক জনপ্রিয় এবং বহুল ব্যবহৃত ফ্রি ফন্ট রয়েছে। এ টুলটিতে তাদেরও যুক্ত করা যায়। কোন কোন ফন্ট যুক্ত করা যায় তা নিয়ে ব্যবহারকারীদের মধ্যে একটি সার্ভে করা যেতে পারে এবং সে অনুযায়ী আরও নতুন এবং জনপ্রিয় ফ্রি ফন্ট যুক্ত করা যেতে পারে। অন্যদেরও তাদের পরামর্শগুলো এখানে জানাতে অনুরোধ করবো।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:০৩, ২৪ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

উৎসাহব্যাঞ্জক খবর নিঃসন্দেহে। সংশ্লিষ্ট সবাইকে, এবং সিয়াম রূপালি'র [পটা]সিয়াম-কে অনেক অনেক অভিনন্দন! বেলায়েত ভাইয়ের কথার সূত্র ধরে বলি: সম্ভবত এই লিংক থেকে আমি ৪০২টা ফন্ট ডাউনলোড করেছিলাম ডিযাইনের কাজ করার জন্য। তখন জেনেছিলাম বিজয়ের MJ ফন্ট যেখানে ASCII, সেখানে OMJ হলো ইউনিকোড সমর্থিত। এগুলোর লাইসেন্সের ব্যাপারে নিশ্চিত করে জানা গেলে বোধহয় এগুলোর ব্যাপারেও চিন্তা করা যায়। যাহোক, ওমিক্রনল্যাবের ফন্টগুলোর মধ্যে:
  • "আকাশ"-এ কারগুলো টাইপের ধরণের উপর ভিত্তি করে অক্ষরের আগে-পিছে দেখায়। যেমন: "বাংলাদেশ"-কে দেখায় "বাংলাদশে"।
  • "আপনলোহিত"-এ লাইন থেকে লাইনে স্পেসিং বেশি।
  • "একুশে আজাদ"-এও একই সমস্যা, তবে ক্যালিগ্রাফিক ফন্ট হিসেবে সুন্দর।
  • "কালপুরুষ"-এও একই সমস্যা।
  • "একুশে লোহিত"-এ অনেক সমস্যা: লাইন থেকে লাইনে সমস্যা আছেই, উদ্ধৃতি চিহ্ন ("") অপরিণত, প্রথম বন্ধনির আকার অত্যধিক বড়, 15pt-তে ভালো দেখায় না।
  • "সাগর" খুব সুন্দর ফন্ট, শুধু উদ্ধৃতি চিহ্ন ("") অসুন্দর।
এতোটুকু আমার যাচাই করা। বাকিরা বাদবাকি যাচাইপূর্বক মতামত দিতে পারেন। ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৭:১৩, ২৪ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
ধন্যবাদ বেলায়েত ও মঈনুল ভাই। যে ফন্ট গুলি আলোচনায় এল বা ফ্রি ফন্ট গুলি খুবই ভালো। কিন্তু সিয়াম ইম্পিমেন্ট করতে গিয়ে মিডিয়াউইকির ডেভলপাররা যে সমস্যায় পড়েছেন, আমার মনে হয় এইগুলিতে একই সমস্যায় পড়বেন।

আগে সেই সমস্যাগুলিকে সমধান করা দরকার।

  1. ফন্ট গুলি ভার্শন কন্ট্রোল নয়, মানে নিয়মিত আপডেট হয় না।
  2. কোনো বাগ পেলে কোথায় রিপোর্ট জানানো হবে? বাগ ট্রাকিং সিস্টেম নেই। সিয়াম রুপালির ছিল না , https://github.com/potasiyam/Siyam-Rupali এখানে করা হয়েছে।
  3. ফ্রি বললে হবে না, উদাহরন হিসাবে এই ভাবে করা https://github.com/potasiyam/Siyam-Rupali এখানে যেভাবে হোস্ট হয়েছে।
  4. লেটেস্ট উইনিকোড ভার্শনের সঙ্গে ফন্টটিকে ফন্টের ডেভলপার আপডেট করবেন কিনা।

এই জন্য ফন্টের ডেভলপারের সঙ্গে সরাসরি যোগাযোগ করা দরকার।সিয়াম রুপালির ক্ষেত্রে আমি তাই সরাসরি তনবিন ইসলাম সিয়াম ভাইয়ের সাথে যোগাযোগ করেছিলাম। আশা করি এই সমস্যাগুলি মেটাতে পারলে স্কল ফন্টই এখানে যুক্ত করা যেতে পারে। ধন্যবাদ।--জয়ন্ত (আলাপ | অবদান)


বাংলা ফন্টের আলোচনায় সকলকে উষ্ণ অভিনন্দন। লোহিত বেঙ্গলী বেশ মিষ্টি কিন্তু বড় ও কালি (প্রিন্ট) শোষণ করে কম। সিয়াম রূপালী লোহিত বেঙ্গলী'র তুলনায় আরো বড় কিন্তু ঘোলাটে ও কালি (প্রিন্ট) শোষণ করে কম। প্রস্তাবনা -

  • ইউনিকোডভিত্তিক সকল ফন্টই [ফন্ট নির্বাচন]-এ রাখা হউক। ব্যবহারকারী নিজ নিজ সুবিধার্থে ফন্ট ব্যবহার করবেন।

কয়েকটি সমস্যা -

  • এখানে লিখলাম (ক.); অনুসন্ধান উইকিপিডিয়া বক্সে (ক।) হয়ে যায়। যতটুকু দেখলাম ইংরেজি-বাংলা উভয়ক্ষেত্রেই অনুসন্ধান বক্সে ফুলস্টপ দাঁড়িতে পরিণত হয়।
  • এমএসওয়ার্ড এবং উইকি উভয়ক্ষেত্রেই চন্দ্রবিন্দু অনেক সময় পরবর্তী অক্ষরে যুক্ত হয়।
  • কবিতার চরণে ডাবল দাঁড়ির সমাধান করা প্রয়োজন। অর্থাৎ দুই দাঁড়ি নয়, বিজয়ের মতো (জি, শিফট+জি) চাচ্ছি। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৭:৪৮, ২৪ জানুয়ারি ২০১২ (ইউটিসি)


যেকোনো একটি ফন্ট ঢিফল্ট থাকতে হবে, কারণ কারও যদি বাংলা ফন্ট না থাকে তবে এই এক্সটেনশন থাকার পরও সে ঠিকমত দেখতে পারবে না। উইন্ডোজে ফায়ারফক্স ব্রাউজারে আমার কেবলমাত্র সিয়ামরুপালি ফন্টটা স্পষ্ট দেখা যায় বলে মনে হয়েছে, অন্য ফন্টগুলো আমার ঘোলা মনে হয় দেখতে। আর, আপনি কি " ॥ " অক্ষরটির কথা বলছেন? আমি প্রোভাত লেআউট ব্যবহার করি, সেখানে কিবোর্ডের | অক্ষরটি বাংলাতে ॥ হয়। --নাসির খান সৈকতআলাপ • ১৮:০২, ২৪ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
টিপস্‌ দেয়ায় নাসির অভিনন্দন আপনাকে। [অযাচিত ঝামেলা] কয়েকদিন ধরে দূর হয়েছে বলে মনে হচ্ছে। এমএসওয়ার্ডে একটা শর্টকাট-কী তৈরী করেছি " ॥ " অক্ষরটির জন্যে (আপনার কাছ থেকে কপিকৃত); যদিও তা উইকিতে প্রয়োগ করতে পারছি না। মূলতঃ ইউনিবিজয় অনুসরণে [নিজস্ব লে-আউট] তৈরীপূর্বক কী-বোর্ড ইউজ করি। ওয়ার্ডে চেক করে দেখেছি " ॥ " এটি নিজস্ব রূপ ধারণ করেছে। কিন্তু -
  • ১ম ও ২য় সমস্যা যে রয়েই গেল।

নতুন সমস্যা -

  • [অনুসন্ধান উইকিপিডিয়া] বক্সে অক্ষর চাপলে বেশকিছু নিবন্ধের নাম আসে। কিন্তু [কম ্ পিউটার] ( ্) এ অক্ষরটি দৃশ্যমান। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৮:২৮, ২৪ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

@ নাসির কারণ কারও যদি বাংলা ফন্ট না থাকে তবে এই এক্সটেনশন থাকার পরও সে ঠিকমত দেখতে পারবে না। না নাসির আপনার কম্পিঊটারে ফন্ট লোডেড না থাকলেও আপিনি ফন্ট দেখতে পাবেন।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৮:৩১, ২৪ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

নাসির ভাইয়ের বক্তব্যটা আমি সমর্থন করি। তিনি এটা বলতে চাননি যে, আমাদের ডিফল্ট করা ফন্ট পিসিতে না থাকলে ফন্ট দেখা যাবে না, তিনি বলছেন, লেখা ভালোমতো দেখা যাবে না। উইন্ডোজের ডিফল্ট ফন্ট Vrinda, যা অনেক ছোট আকৃতির ফন্ট, এবং উইকিপিডিয়া পড়ার জন্য ব্রাউজার কনফিগ করা না থাকলে যুম-ইন করে নিতে হয়। তাই আমাদের এমন একটা ফন্ট ডিফল্ট করা যেতে পারে, যা ওয়েব ফন্ট হিসেবে এমবেডেড এবং ফন্টের ডিফল্ট আকৃতি খানিকটা বড়। এদিক দিয়ে সোলায়মানলিপি'র চেয়ে আমি সিয়াম রূপালীকে অগ্রগণ্য মনে করি। সিয়ামের ডিফল্ট আকৃতি বড় এবং এটাকে উইকিপিডিয়ার জন্য ডিফল্ট করলে ব্রাউযারে বেঙ্গলি ফন্ট কনফিগ না করলেও, ডিফল্ট Vrinda থাকাসত্ত্বেয়, খুব সহজে ব্যবহারকারী উইকিপিডিয়ার কন্টেন্ট পড়তে পারবেন।
সুব্রতদা, আমি উপরের "অনুসন্ধান" বক্সে "কম্পিউটার" লিখলে তা এরকমই দেখাচ্ছে, এবং কোনো বিভাজন দেখছি না। আপনি কি জানাবেন, আপনার সার্চের ফলাফল ঠিক মতো দেখাচ্ছে কিনা। যদি "কম ্ পিউটার" লেখাসত্ত্বেয় সার্চের ফলাফল ঠিকমতো দেখা যায়, তাহলে চিন্তার কিছু নেই, ওটা দৃশ্যমান করার সমস্যা, লেখা ঠিকমতো বুঝতে পারছে সিস্টেম। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৯:২৬, ২৫ জানুয়ারি ২০১২ (ইউটিসি)
শুভেচ্ছা মঈনুল আপনাকে, এ বিষয়ে ব্যাখ্যা দেয়ায়। ( ্)জনিত সমস্যা বেশ বিব্রত করে আমায় (যদিও সঠিক ফলাফল), কিন্তু তা রূচিবিরুদ্ধ। এ সমস্যাসহ "অনুসন্ধান" বক্সে (ক.) যদি (ক।) হয়ে যায় কিংবা (ঁ = চন্দ্রবিন্দু) যদি পরবর্তী অক্ষরে আসে তার সমাধান কি হবে? - সুব্রত রায় (আলাপ) ১৩:১৩, ২৫ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

জয়ন্তদা, আপনার দেয়া পয়েন্টগুলো ফেসবুকে শেয়ার করে আরো ফন্টের জন্য আবেদন জানালাম। আপনাকে ধন্যবাদ। পয়েন্টগুলো খুব গুরুত্বপূর্ণ। সুব্রতদাকেও ধন্যবাদ, সমাধান পেলে জানাবো, ইনশাল্লাহ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:২০, ২৫ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ার ৮ম বর্ষপূর্তি

২০০৪ সালের ২৭শে জানুয়ারি (উইকিপিডিয়ার প্রথম সম্পাদনা) তারিখে বাংলা উইকিপিডিয়ার সূচনা হয়। আজকের এই দিনে বাংলা উইকিপিডিয়ার ৮ম বর্ষপূর্তি। এই দিনে বাংলা উইকিপিডিয়ার সকল অবদানকারী ও শুভাকাঙ্খিকে জানাই অনেক অনেক শুভেচ্ছা ও অভিনন্দন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৩:৪৭, ২৭ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

উইকিবাংলার ৯ম জন্মদিনের সংবাদ পরিবেশনার জন্যে অবশ্যই ধন্যবাদ জানাচ্ছি আপনাকে। একইসঙ্গে আনন্দের দিনে অংশ নিতে পেরে সত্যিই আনন্দিত হয়েছি। সংশ্লিষ্ট সকলকে উষ্ণ অভিনন্দন জানাচ্ছি। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৩:৫৮, ২৭ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

"বাংলা ভাষা আন্দোলন" - মান উন্নয়নে সহযোগিতা প্রয়োজন

বাংলা ভাষা আন্দোলন নিবন্ধটির মান উন্নয়নের জন্য সাহায্য প্রয়োজন। সম্প্রতি নিবন্ধটিতে ইংরেজি সংস্করণের সম্পূর্ণ অনুবাদ যোগ করা হয়েছে এবং তবে অতিরিক্ত কয়েকটি অনুচ্ছেদ রয়েছে এখানে যা ইংরেজিতে নেই। নিবন্ধের আলাপ পাতায় এই রকম কয়েকটি বিষয় উল্লেখ করা হয়েছে।

এটিকে নির্বাচিত নিবন্ধ করতে চাই। নিবন্ধটিতে তথ্যসূত্র সংক্রান্ত সমস্যগুলো সমাধান করা হয়েছে, এবং যোগ করা হয়েছে নতুন কয়েকটি তথ্যসূত্র। ২/৩টি বাদে বাকি লাল লিংকগুলোর দূর করা হয়েছে। বর্তমানে নতুন তথ্য সংযোজনের থেকে লেখার গুনগতমান পরীক্ষা করা জরুরী। পাশাপাশি বানান পরীক্ষা এবং ভাষাগত ত্রুটিগুলো চিহ্নিত করা এবং সংশোধন করা প্রয়োজন।--নাসির খান সৈকতআলাপ • ১৪:০৮, ২৭ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

সাইটনোটিশে পরিবর্তন

আমি আমাদের সাইটনোটিশ থেকে কয়েকবছর ধরে থাকা ডিসপ্লে সাহায্যের নোটিশটি উঠিয়ে নিয়েছি। কারণ ওয়েবফন্টের কারণে এখন আর কারও প্রদর্শনে সমস্যা হয় না। তাছাড়া প্রয়োজনীয় পাতার যে লিংক দেওয়া হয়েছে তা অন্যান্য উইকিপিডিয়ার আদলে প্রথম পাতাতেই আছে। সব মিলিয়ে এই ডিসপ্লে নোটিশটির প্রয়োজন ফুরিয়ে যাওয়ায় তা উঠিয়ে নেওয়া হলো। — তানভিরআলাপ • ০৪:০২, ৩০ জানুয়ারি ২০১২ (ইউটিসি)

উইকিপিডিয়া ও আমার প্রস্তাবনা

আমি উইকিম্যানিয়া ও ভারতের উইকি-কনফারেন্সের থেকে পাওয়া কিছু অভিজ্ঞতা থেকে কিছু প্রস্তাবনা রাখছি।

১) তামিল উইকিপিডিয়াতে সাইট নোটিশে নির্বাচিত উইকিপিডিয়া বা উল্লেখযোগ্য উইকিপিডিয়ান দের স্বীকৃতী দেওয়া হয় যেখানে তাদের উইকি-সংক্ষিপ্ত জীবনী+ উইকি কর্মকান্ড+ অপেনসোর্স কর্মকান্ড লেখা থাকে যা অন্য নতুন উইকিপিডিয়ানকে কাজ করতে ও ঐ স্থানে আসতে উদ্দিপিত করে, তিনি কাজে আগ্রহ পান। এই ভাবে আমরা উইকি পদকের মতই উইকিপিডিয়ানদের সন্মান জানাতে পারবো। হ্যা,এটা প্রয়োগ করার আগে আমাদের নীতিমালাটা তৈরি করা দরকার, সেটা আমি একটা খসড়া করছি।

২) সকল অন্য উইকিপিডিয়াতে নির্বাচিত নিবন্ধ ছাড়াও উইকিপিডিয়া:ভালো নিবন্ধ গুলিও স্থান পায়, তাতে ঐ নিবন্ধগুলিতে কাজ করার অন্যের আগ্রহ জন্মায়, এখন বাংলা উইকিপিডিয়ায় প্রধান পাতা থেকে জানা সম্ভব নয় কোনগুলি ভালো নিবন্ধ। ভালো নিবন্ধ গুলিও প্রধান পাতায় রোজ বা প্রতি রিফ্রেসে পরিবর্তিত হতে থাকলে লোকে দেখার সুযোগ পাবেন। উন্নতি হবার সম্ভবা থাকবে।

৩) পরিশেষে,আমার মনে হয় বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতাটির সৌন্দর্যায়ন করা প্রয়োজন। প্রধান পাতায় প্রচুর মানুষ আসেন, (রাগিব ভাই আগে বলেছেন আবারও আমি একই কথা বলছি, উপরের উইকিপিডিয়া সার্চ বক্স ও বর্ণানুক্রমিক লিংকের চারিদিকে বিশাল পরিমাণ ফাঁকা জায়গা পড়ে আছে। এভাবে স্ক্রিনের অপচয় না করে এটাকে অন্যান্য উইকির মতো রিডিজাইন করা যেতে পারে। বাংলার সাথে ইংরেজি উইকির মূল পাতার পার্থক্য খেয়াল করলেই এটা বোঝা যায়।বক্সগুলোর অ্যালাইনমেন্ট ঠিক নাই। মানে এক বক্স এখানে, আরেক বক্স ওখানে শেষ হচ্ছে পাশাপাশি কলামে, ফলে পুরো স্ক্রিনটা এলোমেলো লাগে। এখানে ওখানে খালি জায়গা পড়ে আছে।এইগুলি বাংলা উইকিপিডিয়ার নেতিবাচক দিক ফুটিয়ে তোলে। আমি অনেকদিন আগে উইকিপিডিয়া:প্রধান পাতা/প্রস্তাবনা ১উইকিপিডিয়া:প্রধান পাতা/প্রস্তাবনা ২ তৈরি করেছিলাম, এই দুটির উপর কিছু কাজ করে আমরা প্রধান পাতার রিডিজাইন করতে পারি।

৪)উইকিপিডিয়া:নির্বাচিত বার্ষিকী বা ইতিহাসে আজকের দিনে বা ৩৬৫ দিন বা ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর মধ্যে মাত্র ৩৬৫টি পাতা আমরা অবশ্যই শেষ করতে পারি। কিন্তু কেন জানি না হচ্ছে না। এটা করতে পারলে আমরা একটা বড় কাজ শেষ করব, যা প্রধান পাতাতে স্থান দিতে পারবো।

এ বিষয়ে সবার মতামত ও সক্রিয় অংশগ্রহন আশা করছি।----জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:২১, ৭ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

(১) এখানে উইকিপিডিয়ানদের স্বীকৃতি প্রথম পাতায় দেয়াটা কেমন হবে ঠিক বুঝতে পারছি না। যেহেতু উল্লেখযোগ্য/সক্রিয় উইকিপিডিয়ান হাতে গোণা কয়জনই, এবং আমরা আমরাই, কাজেই প্রথম পাতায় যোগ্যতার বিচারে কর্মকাণ্ড / জীবনী লিখতে গেলে সেটা অনেকের কাছে আমাদের আত্মপ্রচার ঠেকতে পারে। (বাংলাদেশে অনেক কবি নিজেই নিজেকে বা বন্ধুবান্ধবকে নানা পুরষ্কার দিয়ে থাকেন, এই রকম লাগতে পারে)।
(২) সম্পূর্ণ একমত। প্রথম পাতায় ভালো নিবন্ধের সংক্ষেপিত রূপ যোগ না করলেও কিছু ভালো নিবন্ধের একটা তালিকা ও উইকিলিংক দেয়া যেতে পারে।
(৩) ১১০% একমত। প্রথম পাতাটা একেবারেই দৃষ্টিনন্দন বা প্রফেশনাল দেখতে না।
(৪) করতে কি খুব বেশি সময় লাগবে? প্রত্যেকে একটা মাস বেছে নিলেই হয়। --রাগিব (আলাপ | অবদান) ০৭:২১, ৭ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)
স্বীকৃতি প্রধান পাতা বা সাইটনোটিশে দেওয়ার বিপক্ষে আমি। ব্যাপারটা আত্মপ্রচার ঠেকবে। উইকিপিডিয়ার প্রচারণার কাজ আসলে উইকিপিডিয়ার ওপরেই বর্তায় না। তবে বাকিগুলোর সাথে আমি একমত। প্রধান পাতার জন্য আমার নিজেরও একটি ডিজাইন জমা দেওয়ার ইচ্ছা আছে। নির্বাচিত নিবন্ধের পাশাপাশি ভালো নিবন্ধের স্থানও সেখানে থাকা উচিত। নির্বাচিত বার্ষিকীর ওপরে আমাদের সবার কাজ করা উচিত, আমি জানি না আমি কতোটুকু সাহায্য করতে পারবো, তবে চেষ্টা থাকবে। — তানভিরআলাপ • ০৭:২৮, ৭ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

চমৎকার প্রস্তাবনা উত্থাপন করায় জয়ন্ত বাবু, আপনাকে অভিনন্দন। কিন্তু মি. রাগিবের আমরা আমরাই - আত্মোপলদ্ধিবোধই বোধহয় স্মরণ করিয়ে দেয় বাংলা উইকি'র জনাকয়েক আমরা'র কথকতা। অর্থাৎ আমরা আত্মপ্রচারে অগ্রসর না হলেই বোধহয় মানাবে। তবে -

  • পরীক্ষামূলকভাবে আমরা বিষয়টিকে ১ মাসের জন্য উপস্থাপন করে দেখতে পারি, ব্যাপারটি কেমন দেখায়? অর্থাৎ প্রত্যেক উইকিপিডিয়ানদের কাছ থেকে তাদের নিবন্ধ(গুলোর) নমুনা প্রশাসকদের আলোচনা সভায় উপস্থাপন কিংবা প্রশাসকমণ্ডলীর তরফ থেকেই নির্দিষ্ট হতে পারে।

উইকিপিডিয়াতে নির্বাচিত নিবন্ধ ছাড়াও উইকিপিডিয়া:ভালো নিবন্ধ সংক্রান্ত বিষয়টি অত্যন্ত চিত্তাকর্ষক প্রস্তাবনা বলে সবিশেষ ধন্যবাদ জানাই। নিঃসন্দেহে প্রত্যেকেই এ বিষয়ে এক মত পোষণ করবেন বলে আশাবাদী। তবে (নিজের সম্পর্কে) - আগস্ট ১১, ২০১০ থেকে অদ্যাবধি মাত্র ১৫৭টি নিবন্ধ (!) সৃষ্টি করতে সক্ষম হয়েছি। তন্মধ্যে রয়েছে - মোহাম্মদ রফি , পার্ল হারবার আক্রমণ, কামিকাযি, নিকিতা ক্রুশ্চেভ, জেমস বন্ড (চরিত্র), ডালিয়া গ্রাইবস্কেইট, মহেন্দ্র সিং ধোনি, রাত, স্টেডিয়াম, জুলে রিমে, রজনীকান্ত সেন, হোমারে সাওয়া, শাখারভ পুরস্কার, ফার্স্ট লেডি, আন্দ্রে শাখারভ, সাইমন ড্রিং, গোয়েন্দা, নাদিয়া কোমেনিচি, কাশীরাম দাস, ম্যাক্স মুলার, ম্যারি তুসো, রশীদ তালুকদার, মাদাম তুসো জাদুঘর, লক্ষ্মী বাঈ, ডাকওয়ার্থ-লুইস পদ্ধতি, মিস ওয়ার্ল্ড, নীরদচন্দ্র চৌধুরী, সুরেন্দ্রনাথ বন্দ্যোপাধ্যায়, মাধুরী দীক্ষিত, আমানুল্লাহ আসাদুজ্জামান ইত্যাদি ইত্যাদি বহুবিধ, বিশাল ও ব্যাপক পরিধি-প্রকৃতির নিবন্ধগুলো।

প্রসঙ্গক্রমে এ মুহুর্ত পর্যন্ত সৃষ্ট ২৩,০৪৮টি নিবন্ধ নিয়ে গড়া বাংলা উইকি'র ছোট্ট পরিসংখ্যান:

    • প্রস্তাবিত ভাল নিবন্ধ - ৩৮
    • ভাল নিবন্ধ - ৩
    • নির্বাচিত নিবন্ধ - ৫

সকলেই নিশ্চয়ই জানেন যে, আমা সৃষ্ট নিবন্ধগুলোর মধ্যে কিন্তু একটিও প্রস্তাবিত ভাল নিবন্ধ / ভাল নিবন্ধ / নির্বাচিত নিবন্ধ হিসেবে প্রধান পাতায় স্থান পায়নি বহুবিধ কারণে। কারণগুলো চিহ্নিত করা প্রয়োজন নয় কি? বাংলা উইকি ব্যবহারকারীদের টিকিয়ে রাখার স্বার্থে তাদের আগ্রহকে সম্মান জানাতে হবে? অথচ, ইংরেজী নিবন্ধে হাত দিলেই দেখা যায় বাম পাশে বিভিন্ন ভাষায় কতগুলো তারকা চিহ্নের প্রতিযোগিতা দেখা যায়, যা বেশ মনোঃপীড়া দেয়। বাংলাভাষী ব্যবহারকারীরা কি এতোটাই দূর্বল যে ভাল নিবন্ধ / ভাল নিবন্ধ / নির্বাচিত করার ক্ষমতা রাখে না। কাকতালীয়ভাবে মি. মঈনুল পার্ল হারবার আক্রমণ সম্বন্ধে একদা আলোচনা করেছিলেন প্রস্তাবিত ভাল নিবন্ধের মর্যাদা দেয়ার। এবং ব্যস ঐটুকুই অর্থাৎ তিমির, সেতো তিমিরই রয়ে গেল। যা বলতে চাচ্ছি তা হলো - নিবন্ধগুলো ৩/৪ লাইনের মধ্যে সীমাবদ্ধ ছিল না। যদি ৩/৪ লাইনের মধ্যে হতো তাহলে এতোদিনে হয়তো আমা দ্বারা ৪ হাজার নিবন্ধ সৃষ্টি হয়ে যেতো যা আদৌ কাম্য নয়। নিবন্ধে যদি উল্লেখ করার মতো কিছু নাই থাকে, তাহলে তা তৈরী না করাই উত্তম। অন্ততঃ আমার দৃষ্টিভঙ্গীতে তাই বলে। (নিজের ঢোল নিজে পিটিয়ে) প্রশ্ন হলো - ১৫৭টি নিবন্ধের মধ্যে কি একটিও প্রস্তাবিত ভাল নিবন্ধ / ভাল নিবন্ধ / নির্বাচিত নিবন্ধের মর্যাদা রাখেনি বা কারো চোখে পড়েনি? অথবা এরূপ আমার মতো অন্য কোন ব্যবহারকারীর নিবন্ধগুলো! এখনো আমি জানতেই পারিনি - সৃষ্ট নিবন্ধগুলোর কোনটির গুণগত মান কিরূপ? যা, ইংরেজী কিংবা হিন্দী উইকির শেষভাগে রয়েছে।

  • প্রস্তাবনাঃ ব্যবহারকারী(দের) সৃষ্ট নিবন্ধগুলোকে নির্দিষ্ট নিয়মের ভিত্তিতে দ্রুত সিদ্ধান্ত গ্রহণপূর্বক পর্যালোচনান্তে ও পর্যায়ক্রমে দৈনিকভিত্তিতে বাংলা উইকি'র প্রধান পাতায় নিয়ে আসা হউক। পাশাপাশি [নিবন্ধের সাথে সম্পৃক্ত], [নিবন্ধের সাথে সংশ্লিষ্ট] লিঙ্কগুলোও পর্যবেক্ষণ করা প্রয়োজন।

প্রধান পাতাটির সৌন্দর্য্য বর্ধন ও গোছানোর দায়িত্বের পুরোটাই প্রশাসকদের উপর বর্তায়। তবে কিছু অংশের বিভাজন ঘটিয়ে স্বয়ংক্রিয় ব্যবহারকারীদের হাতে ছেড়ে দেয়া যায় কি-না বিবেচনা করা যেতে পারে। এতে থাকতে পারে - চিত্র সংযোগ, নির্বাচিত দিন, বিশ্বসংবাদ, সদ্য সংবাদ। অবশ্য - সবগুলোই মতামত ও নির্দিষ্ট নীতিমালার আলোকে।

আগ্রহী সকলকে ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৩:০১, ৭ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

  1. আমি এটির পক্ষে। প্রথমত উল্লেখযোগ্য উইকিপিডিয়ানদের তালিকা তৈরী করার কিছু প্যারামিটার থাকবে তাই শখ করে বা আমার পরিচিত বলে কাউকে এই তালিকায় যোগ করা হয়েছে এটি বলা যাবে না। যারা নিয়মিত তারা পরস্পরে হয়তো চিনি কিন্তু এই কয়েকজনের বাইরেও বহু লোক উইকিপিডিয়া দেখেন। হয়তে এটি দেখে অনেকে আগ্রহী হতে পারেন।
  2. ভালো নিবন্ধের বিষয়ে একমত। প্রস্তাবিত ভালো নিবন্ধের সংখ্যাও অনেক। সেগুলো যাচাই করে ভালো নিবন্ধে উন্নীত করা যেতে পারে।
  3. উইকিপিডিয়া:প্রধান পাতা/প্রস্তাবনা ১উইকিপিডিয়া:প্রধান পাতা/প্রস্তাবনা ২ ডিজাইনের এর মূল কাঠামো একই শুধুমাত্র কিছু রং এবং একটি জায়গার তথ্য পরিবর্তন করা হয়েছে। এই দুটির মধ্যে প্রস্তাবনা-১ টি তুলনামূলক ভালো। আমিও চেষ্টা করবো একটি ডিজাইন তৈরী করার।
  4. করতে পারলে ভালো, তবে লাল লিংকের সংখ্যা অত্যাধিক পরিমান বেশি। তবে শুরু করলে তো শেষ হবেই। আমি ফেব্রুয়ারী মাস নিয়ে শুরু করছি। --নাসির খান সৈকতআলাপ • ১৩:৩৮, ৭ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)
১. ব্যবহারকারী পরিচিতি যোগ ভালো এবং খারাপ। আমি তাই এবিষয়ে কোনো মন্তব্য করছি না।
২. ভালো নিবন্ধকে সরাসরি স্থান দিলে নির্বাচিত নিবন্ধের মর্যাদা ক্ষুণ্ন হতে পারে বলে আমার মত। সেক্ষেত্রে রাগিব ভাই প্রস্তাবিত ভালো নিবন্ধের তালিকা প্রদর্শন একটা উত্তম পথ হতে পারে বলে আমার মত।
৩. সৌন্দর্যবর্ধনে মিডিয়াউইকি অভিজ্ঞদের প্রচেষ্ঠা সফল হোক।
৪. আমারও আসলে কিছুটা করা উচিত। কিন্তু কেন যেন আগ্রহ পাই না। তবু চেষ্টা থাকবে, ইনশাল্লাহ!
সুব্রতদা'র সাথে ভালো নিবন্ধ বিষয়ে আলাপচারিতা তাঁর আলাপ পাতায় হবে। জয়ন্তদাকে ধন্যবাদ, বিষয়গুলো উত্থাপনের জন্য। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৮:০১, ৭ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)
প্রথম পাতার সংস্কার খুবই প্রয়োজন। আর ভালো নিবন্ধের সংখ্যা বৃদ্ধিতে আমি কাজ করব। -- মুহাম্মদ (আলাপ) ২২:১৯, ৭ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)
১. সাইট নোটিশে উল্লেখযোগ্য উইকিপিডিয়ানদের সম্পর্কে কোনকিছু উল্লেখের পক্ষে আমি নই। এক্ষেত্রে রাগিব ভাইয়ের সাথে আমি একমত।

২. উইকিপিডিয়াতে নির্বাচিত নিবন্ধের পাশাপাশি ভাল নিবন্ধের স্বীকৃতি দেয়া আসলেই উচিত বলে মনে করি। প্রায় সব উইকিপিডিয়াতেই এই রীতি প্রচলিত আছে। তাছাড়া এর ফলে মানসম্পন্ন নিবন্ধ তৈরির জন্য অবদানকারীদের মাঝে আগ্রহও সৃষ্টি হবে। বাংলা উইকিতে ইতোমধে অনেক ভাল নিবন্ধ থাকলে তার অনেকগুলোই স্বীকৃতি পায়নি।

৩. প্রথম পাতাটি আসলে রিডিজাইন করে তার একটি শোভন রূপ দেয়া দরকার, যাতে তা বাংলা উইকির ভাবমূর্তি উজ্জ্বল করে এবং পাঠকদের জন্যও সহজ হয়। --  – তানভির মোর্শেদ (আলাপ) ২১:১২, ১০ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

MediaWiki 1.19

(Apologies if this message isn't in your language.) The Wikimedia Foundation is planning to upgrade MediaWiki (the software powering this wiki) to its latest version this month. You can help to test it before it is enabled, to avoid disruption and breakage. More information is available in the full announcement. Thank you for your understanding.

Guillaume Paumier, via the Global message delivery system (wrong page? You can fix it.). ১৪:৫০, ১২ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

সাম্প্রতিক পরিবর্তন পাতায় বট এর সম্পাদনা তালিকা

DSisyphBot বটের সম্পাদনাগুলো সাম্প্রতিক পরিবর্তন পাতায় দেখা যাচ্ছে। যদিও বট সম্পদনাগুলো দেখানোর অপশনটি বন্ধ করা আছে আমার। এটি কি আমার কোনো সেটিংস পরিবর্তন করার জন্য হচ্ছে নাকি এটি অন্য কোনো ত্রুটির কারণে হচ্ছে?--নাসির খান সৈকতআলাপ • ১৭:২৩, ১৩ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

কমন জাভা স্ক্রিপ্ট ও সিএসএস ফাইলে পরিবর্তন

কমন জাভা স্ক্রিপ্ট ও সিএসএস ফাইলে কিছু পরিবর্তন করেছি। কোনো সমস্যা হলে জানাবেন।----জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:২৪, ২১ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

An example of similar video

Creating an outreach video We [Edit] Wikipedia

Deal all,

As a part of helping the community to reach out to more people apart from the presentations, handouts, FAQs and mailing list support we also have need for more visuals. Audio/Video clips containing Indian Wikipedians sharing their message "I EDIT WIKIPEDIA" or "I EDIT WIKIPEDIA IN BENGALI LANGUAGE" to create some more impact to inspire people to contribute to Bengali Wikipedia. Community folks conducting outreach events could use such a video while presenting.

We are requesting you to shoot the video saying:

  • "I [Edit] Wikipedia" in Bengali language.

And then answer any of the following few questions;

  • "Why do you edit in Bengali language?"
  • "What do you gain from editing Wikipedia?"
  • How has Wikipedia changed your life?/
  • How does Wikipedia help readers?

OR

  • What imact does Wikipedia have on readers?
  • What do you gain by being part of the community?
  • How do you invite to join the community?

We will love if you answer some fun questions like;

  • If wikipedia was an animal, what would it be?
  • What would happen to you if you lost you internet connection for 1 month and could not edit Wikipedia?

This will be a motivational video to reach out to more Indian editors and make them aware about editing Wikipedia of their languages. All the Indic language communities are invited to take part in this event. We request all the language communities to shoot the video of some of the active editors of their respective communities and send them back to us. The few criteria you need to keep in mind before shooting would be:

  • Put this message on your next meetup agenda. Shoot the video in the meet up itself so that you would be having more people. We would love to more no of videos from you.
  • It could be one single person saying "I [edit] wikipedia" or a group of Wikipedians saying "We [edit] wikipedia" in Bengali language.
  • For editing purposes, it is better if you record video in room with LESS noise and MORE light.
  • It is better to keep the camera still, preferably on a tripod or an elevated place to avoid shaking of the video.
  • Try and keep video in .MPEG, .AVI or .MP4, so that while editing we don't have to convert and lose quality.
  • You can use any normal digital camera, even your (iPhone) camera or preferably a good quality handycam/video camera.

After shooting the video please let us know and we will help you to send it to us. Please feel fee write in my talk page or drop me a mail at subha@wikimedia.org mail to ask any question . --Subha WMF (আলাপ) ১১:০৫, ২২ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

উইকিপিডিয়া অ্যান্ড্রয়েড অ্যাপ : প্রধান পাতা সংশোধন প্রয়োজন

উইকিমিডিয়া ফাউন্ডেশন অ্যান্ড্রয়েডের জন্য একটি উইকিপিডিয়ার অ্যাপ প্রকাশ করেছে [১]। সমস্যা হল এই অ্যাপ থেকে বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতাটি দেখা যাচ্ছে না। শুধুমাত্র নিচের পাতার নিচের কপিরাইট অংশটি আসছে। প্রধান পাতার CSS কিছুটা পরিবর্তন করে এটি সমাধান করা যায়। বিস্তারিত পদ্ধতি এখানে লেখা আছে http://meta.wikimedia.org/wiki/Mobile_Projects/Mobile_Gateway#Mobile_homepage ।--নাসির খান সৈকতআলাপ • ১৮:২৮, ২৩ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

পূর্বে আমরা শুধু নির্বাচিত নিবন্ধ যোগ করার ব্যাপারে একমত হওয়ায় শুধু নির্বাচিত নিবন্ধের জন্য যোগ করেছি। কাজ করছে কি? — তানভিরআলাপ • ১৮:৪৬, ২৩ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)
এখন ঠিক মত দেখা যাচ্ছে। তবে ওয়েব সংস্করণের মত এখানও একটি ব্যাকগ্রাউন্ড দেখা যাচ্ছে এবং উপরের ডানে একটা স্টার আইকন আছে। মোবাইলের জন্য এগুলো বাদ দিলে ভালো হবে মনে আমার ধারণা। --নাসির খান সৈকতআলাপ • ০৫:৪৬, ২৪ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

যেসব পৃষ্ঠা শ্রেণীকরণ করা হয়নি

এই পাতায় শ্রেণীকরণ হয়নি এমন পাতার তালিকা থাকার কথা (বিশেষ:UncategorizedPages), কিন্তু বিষয়শ্রেণী রয়েছে এমন বেশ কিছু নিবন্ধও এই তালিকায় রয়েছে। সমাধান প্রয়োজন । --নাসির খান সৈকতআলাপ • ১৫:২৫, ২৪ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

নাসির ভাই, এই পাতাটি আমি নিয়মিত পরিষ্কার করি (মানে তালিকাবদ্ধ নিবন্ধগুলো যথাসম্ভব শ্রেণীবদ্ধ করি)। লক্ষ করলে দেখবেন এই পাতাটি নির্দিষ্ট সময় পরপর সম্পূর্ণ নতুন করে নিজের ক্যাশ পরিষ্কার করে (এবং তা দৈনিক ব্যাসিস নয়)। উপরে লেখা দেখুন: নিচের উপাত্তগুলো ক্যাশ থেকে নেয়া এবং ১২:০০, ২২ ফেব্রুয়ারি ২০১২ তারিখে হালনাগাদ করা হয়েছে। তাই আমার বিষয়শ্রেণী যোগের পরেও পাতাটির ক্যাশ পরিষ্কার হয়নি বলে নামগুলো রয়ে গেছে। পাতাটির ক্যাশ দৈনিক ভিত্তিতে পরিষ্কারের ব্যবস্থা করা যেতে পারে মাত্র। ভালো থাকবেন। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:৫০, ২৪ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

টেম্পলেট না-কি টেমপ্লেট? এবং নির্বাচিত ছবি!

টেমপ্লেট প্রতিদিনই ব্যবহার হচ্ছে। কিন্তু এর সঠিক বানান টেম্পলেট না-কি টেমপ্লেট হবে তা নিয়েই আলোচনা। (আলোচনার সুবিধার্থে) অভিধান ঘেঁটে যা অনুধাবন করলাম তা হলোঃ- টেম্পার, টেম্পারেট, টেম্পারেচার, টেম্পেস্ট, টেম্পল্যার, টেম্পল, টেম্পো, টেম্পরাইজ, টেম্পট, টেম্পটেশন, টেম্পটার, প্রম্পট, প্রম্পটিটিউড, ল্যাম্পলাইটার, ট্রাম্পেটার ইত্যাদি শব্দগুলো বিশ্লেষণ করলেই টেম্পলেট শব্দের যথার্থতা উপলদ্ধি করা যাবে। অর্থাৎ, শীর্ষ শব্দ 'টেম্প, প্রম্প, ল্যাম্প, ট্রাম্প'-এর সাথে উপ-ভূক্তিগুলো যুক্ত হয়ে মূল শব্দ হয়েছে।

প্রস্তাবনাঃ

অথবা
  • (খ) টেম্পলেট-কে প্রধান শব্দ রেখে রি-ডাইরেক্ট করা হউক।

প্রধান পাতায় এ মুহুর্ত পর্যন্ত আজকের নির্বাচিত ছবি দৃশ্যমানতা অর্জন করতে পারেনি যা খুবই হতাশাব্যঞ্জক ও দুঃখজনক। প্রশাসকমন্ডলীসহ সংশ্লিষ্টদের দৃষ্টি আকর্ষণ করছি উপরোক্ত বিষয়গুলো সমাধানের জন্যে। সকলের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে উইকি আলোকিত হউক তার স্ব-মহিমায়। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ০৮:৪১, ২৬ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

আমার কাছে টেমপ্লেট শব্দটি সঠিক মনে হয়। আর প্রধান পাতার নির্বাচিত ছবির ব্যাপারে আমিও একাধিকবার এখানে জানিয়েছি কিন্তু কোনো প্রশাসকই এটির স্থায়ী কোনো সমাধানের চেষ্টা করেনি। অ্যাডমিন ছাড়া অন্য কেউ এই পাতাগুলো তৈরী করতে পারে না, তা না হলে আমি নিয়মিত এটি আপডেট করতে পারতাম। --নাসির খান সৈকতআলাপ • ০৭:৪৯, ২৭ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)
Template:Potd/২০১২-০২ এই পাতা থেকে বা পরবর্তি মাসের পাতাগুলিতে যে কেউ কমন্স থেকে ছবি যোগ করতে পারেন। যদি কোনো সমস্যা হয় জানান।----জয়ন্ত (আলাপ - অবদান) ০৯:৪৫, ২৭ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)
এখন সম্পাদনা করা যাচ্ছ । ধন্যবাদ ।--নাসির খান সৈকতআলাপ • ১৩:৪৩, ২৭ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

সমস্যা: bn.m.wikipedia.org

বাংলা উইইপিডিয়ার মোবাইল সংস্করণে প্রধান পাতার কন্টেন্ট দেখা যায় না। শুরু মাত্র লাইসেন্স সংক্রান্ত বার্তাটি আসে। সমাধান প্রয়োজন। --নাসির খান সৈকতআলাপ • ০৭:৫১, ২৭ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

নাসির মোবাইলে একবার চেক করে জানান।-- --জয়ন্ত (আলাপ - অবদান) ০৯:৪৬, ২৭ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)
অপেরা মিনির এই সিমুলেটরে ঠিকই দেখাচ্ছে। তাতে প্রধান পাতার নির্বাচিত নিবন্ধটি অনুচ্ছেদটি দেখাচ্ছে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:৪৮, ২৭ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)
এখন দেখা যাচ্ছে। তবে ২দিন আমি ওপেন করতে পারছিলাম না। আর এখানে মূল সাইটের মত ফিচার্ড আর্টিকেলের পেছনে একটা ব্যাকগ্রাউন্ড এবং উপরের ডানে একটা স্টারের ছবি আছে। এই জিনিসগুলো আমার কাছে অপ্রয়োজনীয় বলে মনে হয়েছে। এগুলো দেখানোর জন্য অতিরিক্ত কিছু বাইট যাচ্ছে, ফলে ব্যবহারকারীর খরচ বড়ছে।--নাসির খান সৈকতআলাপ • ১৭:৫৩, ২৭ ফেব্রুয়ারি ২০১২ (ইউটিসি)

সমস্যাঃ 403: User account expired

আমার আলাপ পাতায় Adib5271 কর্তৃক [অন্য ব্যবহারকারীরা কী নিবন্ধ প্রণয়ন বা কোন কোন নিবন্ধে সম্পাদনা করেছেন, আমি আগে নিবন্ধ প্রণয়ন করেছি, কোন নিবন্ধে সম্পাদনা করেছি, কিছুই দেখতে পারছি না। উইকিপিডিয়ায় কাজ ব্যাহত হচ্ছে।Adib5271 (আলাপ) ১০:০৮, ৪ মার্চ ২০১২ (ইউটিসি)] বার্তাটি এসেছে যা একই সমস্যায় আমিও ভুগছি। অন্যরা ভুগছেন কি-না জানিনা! এমনকি সাইন আউট করার পরও একই বিষয়াদি হিসেবে "403: User account expired" বাক্য-সহ অন্যান্য পরামর্শ এসেছে। বোধ করি কোডিং কিংবা বাগজাতীয় সমস্যার দরুণ এ সমস্যার সৃষ্টি হয়েছে। এ বিষয়ে সংশ্লিষ্ট সকলের দৃষ্টি আকর্ষণ করছি সমস্যাটির সমাধানের জন্যে। ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৩:৪১, ৪ মার্চ ২০১২ (ইউটিসি)

টুলসার্ভার অ্যাকাউন্টটি যার তাঁর অ্যাকাউন্টটি এক্সপায়ার হয়ে যাওয়ায় এমনটি হয়েছে। এটি রিনিউ কেবল তিনিই করতে পারেন। তবে এই টুলটির বিকল্পটুল খুঁজে পাওয়া মাত্র তা ঠিক করা হবে। আমি খুঁজে দেখবো। — তানভিরআলাপ • ০৩:০৪, ৫ মার্চ ২০১২ (ইউটিসি)
  • ঠিক করা হয়েছেতানভিরআলাপ • ০৯:১৪, ১১ মার্চ ২০১২ (ইউটিসি)
সংশোধনের জন্য ধন্যবাদ ও অভিনন্দন জানাচ্ছি। - সুব্রত রায় (আলাপ) ১৩:০১, ১৩ মার্চ ২০১২ (ইউটিসি)
আমারটায় এখনও সমস্যা। আমি soxred93@toolserver.org-এ মেইল করেছি, কোনো জবাব নেই এবং সমাধানও হয়নি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:২০, ১৩ মার্চ ২০১২ (ইউটিসি)
আমার দিক থেকে তো ঠিক আছে দেখলাম। ঠিক কি সমস্যা? ‍‍‍— তানভিরআলাপ • ১৭:১২, ১৩ মার্চ ২০১২ (ইউটিসি)
লগ আউট করেও তো দেখলাম মঈনুল সাহেবের পরিসংখ্যান! - সুব্রত রায় (আলাপ) ১৮:২৯, ১৩ মার্চ ২০১২ (ইউটিসি)

আমদানি টুল সক্রিয়করণ

বাংলা উইকিপিডিয়ায় সকল প্রশাসকদের জন্য আমদানি টুল সক্রিয়করণ করার পক্ষে মতামত আশা করা হচ্ছে। এইটি সক্রিয় করলে আমরা অন্য উইকিপিডিয়ার অনেক টেমপ্লেট ও মিডিয়া উইকির পাতা এবং আরো অন্য অনেক প্রয়োজনীয় পাতা সহজে আমদানি করতে পারবো। যা এখন শুধুমাত্র কপি-পেস্ট করে আমরা করে থাকি।----জয়ন্ত (আলাপ - অবদান) ১৭:২১, ৪ মার্চ ২০১২ (ইউটিসি)

যা হবে:
  • সকল প্রশাসক বাই-ডিফল্ট ইমপোর্ট সুবিধা পাবেন।
  • স্থানীয় ব্যুরোক্র্যাট প্রশাসক-ব্যতীত অন্য ব্যবহারকারীকেও অনুরোধক্রমে এই ফ্ল্যাগ প্রদান ও তুলে নিতে পারবেন।

আপনার সমর্থন বা বিরোধিতা:

  1. Symbol support vote.svg সমর্থন – প্রস্তাবক হিসেবে। ----জয়ন্ত (আলাপ - অবদান) ০৬:৪৩, ৯ মার্চ ২০১২ (ইউটিসি)
  2. Symbol support vote.svg সমর্থন -প্রশাসকদের বিষয়, আমার মন্তব্য সমিচীন হবে কিনা জানি না। আমার মত হলো, জিনিসটা যদি আমরা সাধারণ ব্যবহারকারীরা ব্যবহার করতে পারি, তাহলে সবচেয়ে ভালো হতো। তবে যে-ই করুক কপি-পেস্টের চেয়ে ইমপোর্টটা যদি বাগ-ফ্রি হয়, তবে তা-ই সহজ হয় বলে আমার মত। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১১:০২, ৭ মার্চ ২০১২ (ইউটিসি)
মঈনুল , আসলে আমাদের প্রথম উদ্দেশ্য টুলটিকে সক্রিয় করা, সক্রিয় করলে বাই-ডিফল্ট প্রশাসকরা টুলটি ব্যবহার করতে পারবেন। কিন্তু অন্য ব্যবহারকারি ঐ সুবিধা দিতে গেলে আমাদের বোধহয় ইম্পোর্টার ফ্ল্যাগ করতে হবে ও যিনি চাইছেন তাকে প্রশাসক হবার আবেদনের মতো আবেদন করতে হবে। যিনি চাইবেন তিনি কেনো চাইছেন বা ঠিক কি কাজের জন্য চাইছেন তাকে ব্যাক্ষ্যা করতে হবে। এই যেমন আমাদের তানভির এখন উইকিমিডিয়ার স্টুয়ার্ট , তাই তিনি ঐ আমদানির কাজটি বাই-ডিফল্ট করতে পারেন। কিন্তু সেটা সমাধান নয়, সব সময় আমাদের মেটাতে অনুরোধ জানাতে হয় বা হবে। তাই এই টুলটি সক্রিয় করা প্রয়োজন। --জয়ন্ত (আলাপ - অবদান) ১৪:৫১, ৯ মার্চ ২০১২ (ইউটিসি)
জয়ন্তদা, অনেক ধন্যবাদ। আসলে আমরাও কিছু টেমপ্লেট কপি-পেস্ট করে তৈরি করি কিনা? তাই মনে করেছিলাম, ওটা সবার জন্যই উন্মুক্ত করার বিষয়। যাহোক, যে-কেউ করলেই হলো। টুলটা আমাদের দরকার। ভোটগ্রহণ চলুক। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৬:০৮, ১০ মার্চ ২০১২ (ইউটিসি)
  1. Symbol support vote.svg সমর্থন--বেলায়েত (আলাপ | অবদান) ১৩:৪১, ৯ মার্চ ২০১২ (ইউটিসি)
  2. Symbol support vote.svg সমর্থন – উইকি সমৃদ্ধিতে যে-কোন বিষয়ে অন্তর্ভূক্তিকে সর্বদাই স্বাগতঃ জানাই। পরিশ্রম স্বার্থক হোক!----সুব্রত রায় (আলাপ) ১৪:২০, ৯ মার্চ ২০১২ (ইউটিসি)
  3. Symbol support vote.svg সমর্থনতানভিরআলাপ • ০৬:০৯, ১০ মার্চ ২০১২ (ইউটিসি)
  1. Pictogram voting comment.svg মন্তব্য - ইম্পোর্টার ফ্ল্যাগের জন্য কোথায় আবেদন করতে হবে?--নাসির খান সৈকতআলাপ • ০৯:২৯, ১০ মার্চ ২০১২ (ইউটিসি)
এইটুলটি খুবই স্পর্শকারত বা বিপদজনক টুল,তাই প্রশাকদের জন্যও প্রায় সকল উইকিতে এইটি নিস্ক্রিয় করা থাকে, এখানে বিস্তারিত পাবেন। ইম্পোর্টারের একটা ভুল ক্লিকে পুরো উইকিপিডিয়া মেস হবার সম্বাদনা থাকে, কারণ এইটিকে বাতিল(undone) করা যায় না আমি যতোদূর জানি। তাই এই মূহূর্তে সবাইকে প্রশাসকরাই ব্যবহার করবেন, এমনটা মতে করে এইটিকে সক্রিয় করা হচ্ছে। অবশ্য নির্দিষ্ট কিছু কাজের জন্য অন্যকে অস্থায়ি সময়ের জন্য আবেদনের মাধ্যমে দেওয়া হতে পারে,এবং সেটা নতুন আলোচনার ভিত্তিতে হতে পারে। তাই ইম্পোর্টার ফ্ল্যাগের জন্য কোনো আবেদন করার জায়গা নেই, আপনি বা যে কেউ কিছু ইম্পোর্টার করতে চাইলে Requests for page importation এর অনুরুপ একটি পাতা তৈরি করা হবে যেখানে অন্য সকল ব্যবহারকারিরা তাদের অনুরোধ জানাতে পারেন।----জয়ন্ত (আলাপ - অবদান) ১০:৫০, ১৩ মার্চ ২০১২ (ইউটিসি)
পুনশ্চ - একতু টেকনিকাল কথা বার্তা, যদি মিডিয়াউইকি আপনি জানেন। ভালোহয় আপনি তো উবুন্টু ব্যবহাত করেন, ওখানে মিডিয়াউইকি লোড করেন, খুব সোজা (Ubuntu Software Center থেকেই করতে পারবেন) ও আপনার একটা উইকিসাইট তৈরি করেন, যা আপাতত আপনার মেসিনেই চলবে, অনেক কিছুই জানতে পারবেন। এই ফাইলটি দেখুন এখানে উইকিমিডিয়ার সকল প্রকল্পের সেটিং করা আছে, এখান থেকে জানতে পারবেন অনেক কিছু।----জয়ন্ত (আলাপ - অবদান) ১১:১২, ১৩ মার্চ ২০১২ (ইউটিসি)

Medicine project

Dear All

I am writing to share with you a very inspiring initiative regarding health and medicine articles on Wikipedia. Crores of Wikipedia readers read up about health related issues either when they or their loved ones fall ill or before or after they have consulted doctors or when they are curious about a particular disease or drug. In fact, quite a few doctors and nurses also read up these articles to improve their knowledge.

Wikipedia's medical articles have 15-20 crore page views every month. The top 300 articles are viewed more than 1 lakh times every month. The challenge is that the majority of these articles are only available in English.

This initiative (http://en.wikipedia.org/wiki/Wikipedia:WikiProject_Medicine/Translation_task_force) has been conceptualised by WikiProject Medicine, Wikimedia Canada and very interesting organisation called Translators Without Borders. It seeks to translate a set of 80 of the most important health care articles into as many languages as possible.

Given the state of our health care system as well as the increasing readership of Indic language projects, there is huge positive impact that we can have if we participate in this initiative and have these articles in all Indic languages. The project page (referenced above) includes an outline of the project, FAQs, useful links and a sign up for interested volunteers.

Bangla Wikipedians can join this effort by creating a wikiproject for this in Bangla wikipedia. Remember, you don't have to be a health care professional to help out. All you have to do is simply care.

I am really happy to inform you that few Indic languages have already signed up for this wonderful project. Of these 3 languages - Assamese, Tamil, and Malayalam - have already started wiki project and started working on articles (really big comprehensive articles) related to Medicine.

Assamese wikipedia medicine project page: as:ৱিকিপিডিয়া:ৱিকিপ্ৰকল্প চিকিৎসাবিজ্ঞান

Some of the articles created:


Malayalam wikipedia biology project page: ml:വിക്കിപീഡിയ:വിക്കിപദ്ധതി/ജീവശാസ്ത്രം

Some of the articles created:

Tamil Wikipedia Medicine project:ta:விக்கிப்பீடியா:விக்கித்_திட்டம்_மருத்துவம்/மொழிபெயர்ப்புச்_சிறப்புப்_பணிப்பிரிவு

Please note that this project do not involve machine translation or bots. I am really happy to inform that in Assamese, Tamil, and Malayalam wikipedias these projects are run by doctor (or medicine students) wikipedians :) Yes, Indic wikipedias have editors from all wakes of life.

There is so much potential on these articles. I encourage interested wikipedians to join this project by starting a Wiki project in Bangla wikipedia for this. Please let me know if you require any support for this.--Shiju Alex (WMF) (আলাপ) ০৪:০৯, ৭ মার্চ ২০১২ (ইউটিসি)

নতুন প্রধান পাতা সক্রিয়করণ প্রসঙ্গে

উইকিপিডিয়া নতুন যে নতুন পাতাগুলো ডিজাইন করা হয়েছে তাঁদের মধ্যে সবার সম্মতিক্রমেই এগিয়ে আছে তিন নম্বর ডিজাইনটি যা আমি করেছি। ডিজাইনটি সময়ের সাথে সাথে বেশি কিছু বার পরিবর্তন করা হয়েছে। অনেকের অনেক ফিডব্যাক গ্রহণ করা হয়েছে, এবং ডিজাইনের সৌন্দর্যের ব্যাপারটি যেহেতু বিভিন্ন মানুষের জন্য বিভিন্ন রকম, তাই অনেক ফিডব্যাক রাখাও হয়নি। আমি সবার কাছে এ জন্য দুঃখিত। তবে হ্যাঁ, আলোচনা করতে করতে আমরা অনেক বড় একটা সময় পার করে ফেলেছি। এটা আমাদের বাংলা উইকিপিডিয়ার একটি সমস্যাও বটে আমরা আলোচনা ও ফিডব্যাক পাওয়ার আসায় অনেক সময় ব্যয় করে ফেলি আর কাজ থেমে থাকে। আমি তাই এখানে আলোচনা শুরু করছি। এই পাতাটির বর্তমান ডিজাইন আছে তা প্রধান পাতায় যোগ করা যায় কী না? আলোচনা আমরা যেহেতু আগেই করেছি। এখন আমি আসলে শুধু ভোটের মতো হ্যাঁ/না মন্তব্য চাচ্ছি। মন্তব্য দিন। — তানভিরআলাপ • ০২:৫৮, ৯ মার্চ ২০১২ (ইউটিসি)

প্রস্তাবনা সমর্থন বিরোধিতা
প্রস্তাবনা ১
প্রস্তাবনা ২
প্রস্তাবনা ৩
আমি ইতিমধ্যে সমর্থন দিয়েছি। কিন্তু একটি ফিডব্যাক দিতে চাই। "বিষয় অনুযায়ী বাংলা উইকিপিডিয়া" তে "নারী ও ভালবাসা" নামে একটি আলাদা অংশ আছে। এটা রাখার ব্যাপারে আমার দ্বিমত আছে। নারী ও ভালবাসা কোন যুক্তিতে একটি নির্দিষ্ট অংশের নাম হতে পারে? নারীর সাথে ভালোবাসার সম্পর্ক কেবলই পুরুষদের জন্য। সামগ্রিক দৃষ্টিতে ভালোবাসার সাথে নারীর সম্পর্খ যতটুকু পুরুষের সম্পর্ক (নারীর দৃষ্টিকোণ থেকে) তার থেকে কোন অংশেই কম নয়। নারী নামে একটি আলাদা বিভাগ রাখা যেতে পারে, কিন্তু তার মাঝে কি কি বিষয়শ্রেণী দেয়া হয়েছে দেখুন: পরিবার · পোষাক · আবেগ ও অনুভূতি · গহনা · ব্যক্তিগত জীবন · বিয়ে। এতে কি মনে হচ্ছে না যে বাংলা উইকিপিডিয়া পুরুষদের দৃষ্টিকোণ থেকে লেখা? নারী-পুরুষের বিভাজন আমরা এখানে কেন রাখব? নারী নামে একটা বিভাগ রাখা হয়েছে তার মধ্যে দেয়া হয়েছে বিয়ে, গহনা, আবেগ, ভালোবাসা এসব। যদি যথেষ্ট পরিমাণ বিষয়শ্রেণী পাওয়া না যায় তাহলে নারী বিভাগটিই উঠিয়ে দেয়া হোক। -- মুহাম্মদ (আলাপ) ১৬:৩৫, ৯ মার্চ ২০১২ (ইউটিসি)
মুহাম্মদ ভাই, আপনার ফিডব্যাকের বিপরীতে আমি রিপ্লাই দিয়েছিলাম, দেখেছিলেন কী না জানি না, আবার এখানে পেস্ট করছি।
“বিষয়টি আসলে ওভাবে দেখা উচিত হবে না মুহাম্মদ ভাই। এটা দেওয়ার যে কারণগুলো রয়েছে তা হচ্ছে, প্রতি কলামে চারটা করে সেকশন দরকার ছিলো, তাই শেষের কলামে একটা আনা হয়েছে। আর সেকশন হিসেবে ঐটা কেনো আনা হয়েছে? এর কারণটা হচ্ছে জেন্ডারগ্যাপ। জেন্ডারগ্যাপ বর্তমানে উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্ট্র্যাটেজিক গোলের মধ্যে থাকা একটি ইস্যু। এটি সেকশন হিসেবে প্রাধান্য দেওয়ার কারণ হচ্ছে নারী অবদানকারীরা যেনো বিষয়টির প্রতি আকৃষ্ট হন এবং এ সংক্রান্ত নিবন্ধগুলোর মানোন্নয়নে উৎসাহী হন। আশা করি বোঝাতে পারলাম। এখানে আসলে রেসিজমের কিছুই নেই। নারী = ভালোবাসা নয়, নারী ও ভালোবাসা; দুটি ভিন্ন ব্যাপার। নামে পরিবর্তন করা যেতে পারে, তবে বিষয়বস্তুর তাৎপর্য আছে। — তানভির • আলাপ • ০৩:০৮, ৮ মার্চ ২০১২ (ইউটিসি)”
আসলে বিভাজন নেই, কিন্তু একটা চোখে পড়ার মতো ঘাটতি কিন্তু আছে। এ ধরনের একটি ডেডিকেটেড অংশ থাকলে অনেক নারী অবদানকারীর তা চোখে পড়বেন, কারণ বিষয়শ্রেণীগুলো তাঁদের সাধারণ আগ্রহের বিষয়ের সাথে সম্পর্কিত। সেকশনটি গ্লোবাল জেন্ডারগ্যাপের বিপরীতে একটি প্রচারণার ব্র্যান্ডিংয়ের কাজ করবে। এসব চিন্তা করেই অংশটি যোগ করা হয়েছে। পুরুষতান্ত্রিকতার জন্য নয়, পুরুষতান্ত্রিকতার প্রভাবের অপসারণ ঘটানোরই একটি প্রয়াস এটা। — তানভিরআলাপ • ১৭:১২, ৯ মার্চ ২০১২ (ইউটিসি)
প্রথমত, ব্র্যান্ডিং এর জন্য ভুল পথ অবলম্বন করা অযৌক্তিক। নারী ও ভালবাসা এক জিনিস নয় মানলাম, কিন্তু সম্পর্কিত নিশ্চয়ই? সম্পর্কিত না হলে একসাথে উল্লেখ করা হল কেন? দ্বিতীয়ত, এটা দেখে নারীরা উৎসাহিত হওয়া তো দূরের কথা আমার মতে আরও বীতশ্রদ্ধ হবেন। আপনার মনে হয় আধুনিক যুগে এমন কোন নারী আছেন যিনি নারী সেকশনে "পরিবার · পোষাক · আবেগ ও অনুভূতি · গহনা · ব্যক্তিগত জীবন · বিয়ে"- এসব বিষয় দেখে খুশি হবেন? আমার মনে হয় না। নারী সেকশন নারীদের উইকি এডিটিং এ উদ্বুদ্ধ করার জন্য রাখা খুবই প্রয়োজন। কিন্তু সেই সেকশনে যদি আপনি উল্টো নারীদের ডিমিনিং করার মত জিনিস জুড়ে তাহলে তো উল্টো ফল হবে। যদি নারী সেকশন রাখতেই হয় তাহলে আমি প্রস্তাব করব: প্রথমত, নারীর পাশে ভালবাসা শব্দটি উঠিয়ে দেয়া হোক, কারণ একেবারে সম্পর্কহীন বিষয় একসাথে রাখার কোন যুক্তি নেই। দ্বিতীয়ত, নারীবাদ, নারী বিজ্ঞানী, রাজনীতিবিদ, সমাজকর্মী, চিকিৎসক, নারী আন্দোলন ইত্যাদি বিষয় সেখানে স্থান দেয়া হোক। পরিবার, পোষাক, আবেগ, অনুভূতি, ব্যক্তিগত জীবন- এসব উঠিয়ে দেয়া হোক- কারণ এগুলোর সাথে নারীর কোন সম্পর্ক নেই, এটা নারী-পুরুষ উভয়ের ব্যাপার। তাহলে আমি আপাতত আমার সমর্থন উঠিয়ে নিচ্ছি। ব্যাপারগুলো ঠিক হলে সমর্থন করব আবার। খারাপভাবে নিয়েন না। :) -- মুহাম্মদ (আলাপ) ১৮:৪৫, ৯ মার্চ ২০১২ (ইউটিসি)
একটু কুইক একটা কমেন্ট করি। একটু ব্যস্ত এখন।
“নামে পরিবর্তন করা যেতে পারে, তবে বিষয়বস্তুর তাৎপর্য আছে।” <-- এই কথাটি আমি শুরুতেই বলেছি।
আপেক্ষের সূরেই বলতে হচ্ছে যে উৎসাহ নিয়ে প্রধান পাতা ডিজাইন করা আমি শুরু করেছিলাম তার ছিঁটেফোটাও এখন নেই। প্রত্যেকেই নিজের পিওভি পুশ করছেন, কিন্তু ডিজাইন ব্যাপারটি যে পূর্ণমাত্রায় আপেক্ষিক তা আমাদের সবার মাথায় রাখা উচিত। সমর্থন/বিরোধিতা আসলে আমার কাছে কোনো গুরুত্ববহন করে না। সবাই ভলান্টিয়ার চাইলে কেউ ব্যবহার করতেও পারেন, ফেলে দিতে, বা চাই কি পরিবর্তনও করতে পারেন। আমার কোনো আপত্তি নেই। মাথা ঠাণ্ডা করে পরে আরও কিছু রিপ্লাই মূল ফিডব্যাক পাতায় দেওয়ার আশা রাখি। ধন্যবাদ। ‍‍‍‍‍‍‍‍— তানভিরআলাপ • ১৮:৫৩, ৯ মার্চ ২০১২ (ইউটিসি)
“নারীর পাশে ভালবাসা শব্দটি উঠিয়ে দেয়া হোক, কারণ একেবারে সম্পর্কহীন বিষয় একসাথে রাখার কোন যুক্তি নেই। দ্বিতীয়ত, নারীবাদ, নারী বিজ্ঞানী, রাজনীতিবিদ, সমাজকর্মী, চিকিৎসক, নারী আন্দোলন ইত্যাদি বিষয় সেখানে স্থান দেয়া হোক।” -- সমর্থন। এই বিষয়শ্রেণীগুলোর মধ্যে যেগুলো মোটামুট কন্টেন্ট আছে সেগুলো যোগ করা হোক। নারীস্বাস্থ্য নিয়ে একটা অংশও যোগ করা যেতে পারে। আর পোষাক, আবেগ এগুলো কমন থাকলেও বিভিন্ন সময়ে দেখা গেছে এগুলো তাঁদের অবদানের অন্যতম আগ্রহের বিষয় তাই যোগ করা হয়েছে। দুই পক্ষেই কমন এটা চিন্তা করে বাদ দিলে আমার কোনোই আপত্তি নেই। আর খারপভাবে নেওয়ার প্রশ্নই আসে না! আপনার আইডিয়াগুলো আমারও পছন্দ হয়েছে দেখতেই পারছেন। আপনার তৈরি কতোগুলো বিষয়শ্রেণীও দেখলাম। — তানভিরআলাপ • ০৪:৩৯, ১০ মার্চ ২০১২ (ইউটিসি)
নারী অংশটি সংশোধন করার পর আমার থিমটি ভাল লাগছে। তাই আবার সমর্থন করলাম। তবে অবশ্যই নাসির খান সৈকত ভাইয়ের মন্তব্যগুলোও যুক্তিযুক্ত। তবে আমি ১ম এবং ২য় প্রস্তাবনা দেখলাম। এই দুটোর চেয়ে ৩য় প্রস্তাবনাটি বেশি ভাল লেগেছে। তাই তৃতীয়টির সমর্থন দিলাম। নাসির ভাই যেটি করেছেন উনাকে অনুরোধ করব সেটি উইকিপিডিয়াতে শুরু করব। উনার ডিজাইন থেকে ভাল বিষয়গুলো এই ৩য় প্রস্তাবনাতেও তো যোগ করা যাবে। আপাতত যত দ্রুত সম্ভব একটি ভাল প্রথম পাতা তৈরি করা দরকার। এর মানে তো এই নয় যে ভবিষ্যতে তাতে ছোটখাটো পরিবর্তন আনা যাবে না। সেসব পরিবর্তনের দুয়ার সব সময়ই উন্মুক্ত থাকবে। নাসির ভাইয়ের ফিডব্যাকগুলো বিষয়ে ৩য় প্রস্তাবনার আলাপ পাতায় আলাপ করব। -- মুহাম্মদ (আলাপ) ১০:২৭, ১০ মার্চ ২০১২ (ইউটিসি)
  • Symbol oppose vote.svg বিরোধিতা - শুধুমাত্র ভোটের মাধ্যমে সীদ্ধান্ত গ্রহনের বিপক্ষে। অন্তত নিয়মিত যারা অবদান রাখেন তাদের আলাপ পাতায় প্রধান পাতা পরিবর্তন সংক্রান্ত একটি নোটিশ দেয়া উচিত অল্প কিছু ব্যবহারকারীর ভোটে সীদ্ধান্তে পৌছানো ঠিক হবে না। আর গত কয়েকদিন থেকে "প্রস্তাবনা ৩" নিয়ে আলোচনা হচ্ছে, "প্রস্তাবনা ১" ও "প্রস্তাবনা ২" যে গ্রহনযোগ্য না সেটি নিয়েও সীদ্ধান্ত হওয়া উচিত। যেহেতু একাধিক প্রস্তাবনা আছে তাই অবশ্যই তুলনা করে ভালোটি নেয়া উচিত এবং অন্যরা যেন প্রস্তাবনা দিতে পারে সেই সুযোগ রাখা উচিত। যেমন আমি আজ একটা ডিজাইন/প্রস্তাবনা তৈরী করেছি, যদিও সময়ের অভাবে অন্যন্যগুলোর মত উইকিপিডিয়াতে করা হয়নি। অসীম সময় আলোচনা হতে পারে না, তাই একটি চুড়ান্ত তারিখ ঠিক করা প্রয়োজন, যেমন হয়তো আগামী ২৬ মার্চ নতুন প্রধান পাতা ব্যবহার শুরু করা হবে তাই এর আগেই যাবতীয় কাজ শেষ করতে হবে। আর বর্তমানে টেমপ্লেটটি যে অবস্থায় আছে এটি সরাসরি ব্যবহার করার পক্ষে নই। ডিজাইনটির আলোচনা পাতায় আমার কিছু প্রস্তাবনা বা সংশোধনী উল্লেখ করেছি, এবং তালিকার প্রায় সবগুলোই বেশ গুরত্বপূর্ণ। --নাসির খান সৈকতআলাপ • ১৯:০৩, ৯ মার্চ ২০১২ (ইউটিসি)
বিরোধিতা এই প্রধান পাতার বিরুদ্ধে নাকি ভোটের সিস্টেমের বিরুদ্ধে? ভোট করতে না চাইলে আমার আপত্তি নেই। সত্যি বলে ২৫ মার্চ পর্যন্ত আলোচনা করে ২৬ মার্চ নতুন পাতা সক্রিয় করার আইডিয়াটা আমার কাছে বেশ ভালো লেগেছে। আলোচনা পাতায় আপনার কমেন্টের উত্তর দিয়েছি। আর অন্যান্য প্রস্তাবনা সবসময়ই স্বাগতম। :) — তানভিরআলাপ • ০৪:৩৪, ১০ মার্চ ২০১২ (ইউটিসি)
ডিজাইনের বেশ কিছু দিক আমার পছন্দ হয়নি, প্রস্তাবনার আলাপ পাতায় আমি সেটি উল্লেখ করেছি।
আর আগে ২টি প্রস্তাবনা ছিল, এখন একটি নিয়ে আলোচনা হচ্ছে এবং আমি গতকাল একটি ডিজাইন তৈরী করেছি (এই লিংক থেকে দেখুন)। যেহেতু একাধিক অপশন রয়েছে তাই ভোট হওয়া উচিত কোনটা গ্রহন করা হবে, এই বিষয়ে। পাশাপাশি নির্দিষ্ট পাতায় প্রস্তাবনাগুলোর ত্রুটি এবং পরামর্শ নিয়ে আলোচনা চলবে। কিন্তু এই ক্ষেত্রে সেটি করা হচ্ছে না। এই ডিজাইনটি ব্যবহারের যদি একমত হওয়া যায় তাহলে তো হল, কিন্তু যদি এটি ব্যবহার না করার সিদ্ধান্ত হয় তবে কি প্রধান পাতা পরিবর্তন করা হবে না, নাকি একই ভাবে আবারও একটি মাত্র ডিজাইন তৈরী করে প্রথম থেকে আলোচনা শুরু করতে হবে? ডিজাইন নিয়ে বিভিন্ন সমস্যার কথা আসা স্বাভাবিক, কিন্তু সবগুলো রক্ষা করার কোনো যুক্তি নাই, একাধিক অপশন থাকার ফলে ব্যবহারকারীরা ভোট দিয়ে পছন্দের ডিজাইনের পক্ষে ভোট দিতে পারবে। আর এই ভোট দেয়ার জন্যও নিয়মিত ব্যবহারকারীদের জানানো প্রয়োজন। যেটি এখানে করা হয়নি। এই কথাগুলোর অধিকাংশই আমি আমার প্রথম মন্তব্যে উল্লেখ করেছিলাম। --নাসির খান সৈকতআলাপ • ০৭:২৭, ১০ মার্চ ২০১২ (ইউটিসি)
আপনার পয়েন্টটা বুঝলাম, তবে মজার ব্যাপার হচ্ছে, অন্যগুলোকে সমর্থন দিতে কেউ বাঁধা দেয় নি। এখানে উল্লেখ করা হয়নি তার অর্থ এই নয় যে ওগুলোকে সমর্থন দেওয়া যাবে না। ভোটের মাধ্যমে সিদ্ধান্ত নেওয়া হচ্ছে কারণ স্ট্রেইট রেসপন্স দরকার। আলোচনা কিন্তু চলছে। ঐ পাতায়, এ পাতায় সবখানেই (ঐ পাতায় করাটাই ভালো)। যা-হোক একটা টেবিল করে দিলুম। আপনার ভোটটি আমার কাছে একটু কনফিউজিং লাগছে, তাই পছন্দমতো একটা জায়গায় দিয়ে দিলে ভালো হয়। কারণ আমি ঠিক নিশ্চিত নই আপনি এই ডিজাইনটি বিরোধিতা করছেন, নাকি অন্যগুলোকে ভোটে স্থান না দেওয়ার সিস্টেমটির বিরোধিতা করছেন। — তানভিরআলাপ • ১০:২৩, ১১ মার্চ ২০১২ (ইউটিসি)

একটা ব্যাপার একটু পরিষ্কার করা দরকার, একটা আলোচনা মানে কিন্তু প্রত্যেকের পিওভি-টা জেনে নেয়াই। তাই কেউ তাঁর পিওভি পুশ করলে, বরং সেটাই আলোচনার সার্থকতা। এখন পিওভিটা রাখার পক্ষে যথেষ্ট যুক্তি না থাকলেই কেবল সেই পিওভিটা ভিলেন হতে পারে। কিন্তু দুপক্ষের যুক্তিই সাবলিল হওয়াসত্ত্বেয় আরেকটা পিওভি দিয়ে সমাধান টানা সমিচীন হয় না। যাহোক, মূল আলোচনায় ফিরি, নাসির ভাইয়ের ডেডলাইনের প্রস্তাবনাটি পরিপূর্ণ সমর্থন করি এবং ২৬ মার্চ একটা ভালো উদ্যোগ হতে পারে। ভোটাভুটির যে বিষয় এখানে এসেছে, সেটা আসলে ওরকম একটা ডেডলাইনের আগে এক/দুই/তিন দিন ধরে হতে পারে। এখন প্রস্তাবনাগুলোর প্রত্যেকটাতেই কাজ হচ্ছে, সুতরাং প্রত্যেকেই তার পিওভি পুশ করতে থাকবেন, এই মুহূর্তে ভোট করাটা যথোচিত হবে না। আরেকটা কথা, একজন ডিযাইনারের, নিজের ডিযাইন নিয়ে আত্মবিশ্বাস থাকাটা অবশ্যই উচিত, নাহলে ভালো ডিযাইনার হওয়া যায় না বলে আমার বিশ্বাস। কিন্তু আত্মবিশ্বাস মানে এই নয় যে, আমার ডিযাইনে সংশোধন থাকতে পারবে না, দশজনের দশ রকম মতামত থাকতে পারবে না। সবার মত্‌ই সমান গুরুত্বপূর্ণ। অবস্থার বিচারে, যুক্তির বিচারে, সামগ্রিক ডিযাইনের স্বার্থে, কিংবা কোডিং-এর সীমাবদ্ধতায়, যেভাবেই হোক, ডিযাইনে সবার সব মতামত রাখা সম্ভব হয় না —একথা মতামতদাতাদের বোঝানো উচিত; নাহলে কিন্তু ডিযাইনারের কাজ সম্বন্ধে মতামতদাতারা উৎসাহভরে মতামত দেয়া থেকে বিরত থাকতে পারেন। প্রধান পাতার ডিযাইন নিয়ে ভালো অগ্রগতি হয়েছে। আমরা আশাবাদি, খুব শিঘ্রই একটা সুন্দর, সর্বসম্মত (হয়তো সবার সব মত সেখানে থাকবে না) ডিযাইন আমরা অফিশিয়ালি প্রধান পাতায় দেখতে পাবো, ইনশাল্লাহ। তানভির ভাই, নাসির ভাই, জয়ন্তদা-কে অজস্র ধন্যবাদ, কাজগুলো স্বেচ্ছাশ্রমে হলেও নিষ্ঠার সাথে করার জন্য। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৫:০০, ১২ মার্চ ২০১২ (ইউটিসি)

Updates from India Program Team

This is the first post from the India Program team regarding the team. I have been posting updates on the various mailing lists - but am acutely aware that the majority of our community is on village pumps or project pages and hence this post. Do excuse me for posting something which is not solely focused on this project, but the work we are doing has learnings that you might find useful for your project. Here are 5 important links that you might find useful

  • There is an India Program page on meta - which has links to a number of important workstreams (on the right of the page)
  • Here is your India Program team. Feel free to reach out for any help or to provide any suggestion - or just to say hello!
  • I submitted the following mid-year report to the community on January 15th 2011 - outlining the activities for 2011 and the priorities for 2012. Strictly speaking, this wasn't a mid-year report because it covered all of 2011, but going forward, I intend to make it a half-yearly affair. Please add your comments or suggestions here, or below this post.
  • I have recently started monthly updates. The monthly update for February is available here. Please add your comments or suggestion here. The areas of emphasis for March are here. Please add your comments or here. This is really useful for us to ensure that we are doing what you need most.
  • I have also started a new tab on the India Program page for Learnings, called Gyan. I think it is going to be a pretty cool place for us to put together a whole host of learnings, lessons, heartbreaks, Eureka moments and inspirations - gathered from all over the community. Stay tuned for more!
  • One of the essential things that India Program needs to constantly work out is keeping our community informed of the work that we are doing - so that this work is clearer but also to help cross-pollinate ideas amongst a wider set of community members who might not have been engaged on specific village pump / talk page discussion or involved in particular activities (e.g. outreach events) or wikiprojects. I propose to have a fortnightly IRC for the community with India Program. (For those who are not familiar with IRC, it is an Internet messaging system similar to a regular chat room. It's very simple to use and you can join in by clicking on the following link. This would be done on the 1st and 3rd Thursdays of every month at 9pm IST (which is GMT + 0530) - THOUGH NOT THIS MONTH - BECAUSE I HAVE MISSED THE TIMELINE. Just for March, we will do it on March 15th and March 29th (both at 9pm IST which is GMT + 0530). I suggest that these chats are focused on specific work streams. As with many community meet-ups - folks will give time to attend a meet-up or participate in an IRC only if there is a topic of relevance to them. Therefore, we will do one IRC on Indic languages and one on Outreach & Communications. The March 15th one will be focused on Indic Languages and the one on March 29th will be on Outreach & Communications. (All IRCs will start with a re-cap of India Programs activities.) There is quite a bit of overlap on these topics - so feel free to join both. Please do also invite anyone who is interested to know more about India Program or - even more importantly - interact with fellow Wikimedians. As always, the logs will be put up on meta for the benefit of those who can't attend and for the record.

Please feel free to translate this post for the benefit of the larger audience. In fact, I'd be really grateful if you did!

Hisham (আলাপ) ০৩:৪৪, ১২ মার্চ ২০১২ (ইউটিসি)

কোনটি সঠিক

বিষয়শ্রেণী:স্বাধীনতা পুরস্কার বিজয়ী এবং বিষয়শ্রেণী:বাংলা একাডেমী পুরস্কার জয়ী নামে বিষয়শ্রেণী রয়েছে। এখানে একটিতে বিজয়ী অন্যটিতে জয়ী ব্যবহার করা হয়েছে। কোনটি সঠিক বা কোনটি ব্যবহার করা উচিত?--নাসির খান সৈকতআলাপ • ১৪:৩৩, ১২ মার্চ ২০১২ (ইউটিসি)

যেহেতু এখানে প্রতিযোগিতা সমপৃক্ত নেই তাই 'জয়ী' বা 'বিজয়ী' কোনটিই যথোপযুক্ত শব্দ নয়। 'স্বাধীনতা পুরস্কার প্রাপ্ত' এবং 'বাংলা একাডেমী পুরস্কার প্রাপ্ত' লেখা সমীচীন হবে। -Faizul Latif Chowdhury (আলাপ) ১৭:০৪, ১২ মার্চ ২০১২ (ইউটিসি)
প্রতিযোগিতা কেন নেই আমি ঠিক বুঝলাম না। যে কোন পুরস্কার নির্বাচন কমিটি অনেকগুলি প্রাথমিক পর্যায়ের মনোনিত নামের মধ্য একটি নামকে চয়ন করেন। তাতে বিজেতারা সরাসরি লড়াই করেন না বটে। কিন্তু তাঁদের পুরস্কারপ্রাপ্যতা সম্পর্কে যা চলে তা কি প্রতিযোগিতা নয়? ইংরাজিতে যেমন Award winner বেশী ব্যবহার হয়, Award recipient কি খুব বেশী ব্যবহার হয়? তেমনি কোন পুরস্কারের সঙ্গে বিজয়ী বা বিজেতা খুবই প্রচলিত ব্যবহার। তবে অবশ্যই প্রাপ্তও চলতে পারত। আমি personally বিজয়ী বা বিজেতার পক্ষে। জয়ীর থেকে বিজয়ী আরেকটু বেশী glorious প্রয়োগ। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৭:২১, ১২ মার্চ ২০১২ (ইউটিসি)
জয়-বিজয় মূলতঃ প্রতিযোগিতায় লিপ্ত বা অবতীর্ণ হলে প্রয়োগ করা হয়। কিন্তু আলোচ্য বিষয়ে ব্যক্তি/প্রতিষ্ঠান প্রতিযোগিতায় লিপ্ত হননি; বরঞ্চ প্রাথমিকভাবে বিচারকমণ্ডলী কর্তৃক মনোনীত হয়েছেন। বিচারকমণ্ডলীর সিদ্ধান্তনুসারে ব্যক্তি/প্রতিষ্ঠানকে যথোপযুক্তভাবে পুরস্কার, পদক, সনদ প্রদানের মাধ্যমে সম্মানিত করা হয়েছে। ইচ্ছে করলে ব্যক্তি/প্রতিষ্ঠান পুরস্কার কিংবা পদক গ্রহণ করতে পারেন আবার বর্জনও করতে পারেন। সুতরাং, এক্ষেত্রে পুরস্কৃত ব্যক্তি যদি আগ্রহ প্রকাশপূর্বক সম্মতি প্রদান করেন সেক্ষেত্রে তিনি স্বাধীনতা পুরস্কার গ্রহণকারী বা স্বাধীনতা পুরস্কার গ্রহীতা। চমকপ্রদ বিষয় উপস্থাপনের জন্য আপনাকে অভিনন্দন, নাসির! ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৮:২৪, ১২ মার্চ ২০১২ (ইউটিসি)
আমিও বিজয়ী বা জয়ীর পরিবর্তে পুরস্কার প্রাপ্ত লেখার পক্ষে । সাধারণত: গণমাধ্যমের এদুটি পুরস্কারের ক্ষেত্রে বিজয়ী বা জয়ী লেখা হয়না । অনেক সময় লেখা হয় – ’অমুকে এই পুরস্কারে ভূষিত হয়েছেন’ । – আলী হায়দার খান তন্ময় (আলাপ) ১৮:৪১, ১২ মার্চ ২০১২ (ইউটিসি)
তাহলে আপনারা নোবেলজয়ী বিজ্ঞানীদের মত খুব প্রচলিত শব্দের বদলে নোবেলপ্রাপ্ত বললে ভাল হয় মনে করছেন? --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৯:১৪, ১২ মার্চ ২০১২ (ইউটিসি)
এই দুই পুরস্কারের জন্য আপনাদের প্রচলিত গণ মাধ্যমে যা চলে তাই ব্যবহার করুন। আমার মত প্রকাশ করার খুব একটা গ্রাউন্ড নেই। আমি যা বুঝলাম, নাইট বা সেধরণের রাজকীয় খেতাবের ক্ষেত্রে যেমন খেতাব ও খেতাব দানকারীর সম্মানই বেশী এবং খেতাব অর্জনকারীর মুখ্যত প্রাপকের ভূমিকা, কালজয়ী বা দিগ্বিজয়ীর মত ভূমিকা নয়। হয়তো এখানে সেই ধরণের প্রয়োগ ? --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৯:৫৮, ১২ মার্চ ২০১২ (ইউটিসি)
http://abcradiobd.fm/2012/02/18/national/14428/ http://archive.prothom-alo.com/detail/news/225754 এতে দেখা যাচ্ছে "বাংলা একাডেমী পুরস্কার-২০১২-এর বিজয়ীদের নাম ঘোষণা করা হয়েছে...এবারের পুরস্কারপ্রাপ্তরা হলেন ..." তাহলে বিজয়ী আর প্রাপ্ত দুটোই চলে? একুশে পদকের ক্ষেত্রেও তো জয়ী ব্যবহার হচ্ছে।--সপ্তর্ষি(আলাপ | অবদান) ২০:১৩, ১২ মার্চ ২০১২ (ইউটিসি)
http://www.cabinet.gov.bd/view_award.php?page=list&lang=bn এখানে বলা হয়েছে স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি/প্রতিষ্ঠানের তালিকা । আবার উপরের লিংকে দেখা যাচ্ছে বিজয়ী শব্দটিও ব্যবহার করা হচ্ছে। তবে বিজয়ী ব্যবহারের পক্ষে। প্রাপ্ত কথাতে কেমন যেন দয়া করে দেয়া হচ্ছে বলে মনে হচ্ছে আমার। --নাসির খান সৈকতআলাপ • ০৬:২২, ১৩ মার্চ ২০১২ (ইউটিসি)
আমি বিজয়ী ব্যবহারের পক্ষে। সকল পুরস্কারের মধ্যেই প্রতিযোগিতার ব্যাপার আছে। মনোনয়ন এবং নির্বাচনের ব্যাপারে বাংলা একাডেমী আর অস্কারের নিয়ম কানুন একই। একটিকে উইনার বলা গেলে আরেকটিকে কেন যাবে না। আমাদের প্রচলিত প্রথা এবং প্রমিতকরণ দুটোর দিকেই নজর রাখতে হবে। প্রমিত একটি পদ্ধতি তৈরির ক্ষেত্রে প্রচলিত প্রথাতে অনেক সময় পরিবর্তন আনতে হতে পারে। -- মুহাম্মদ (আলাপ) ০৯:১৮, ১৩ মার্চ ২০১২ (ইউটিসি)
বিভিন্ন ব্যক্তিত্বদের সাথে আলাপান্তে যা জানা যায় তাহলো - জয়ী, বিজয়ী, বিজেতা, গ্রহণকারী, গ্রহীতা, খেতাবধারী ইত্যাদি বিশেষণে নানা অভিধায় ভূষিত করলেও ব্যবহারের নির্দিষ্ট কোন মানদণ্ড নেই। তবে জয়ী-বিজয়ীর (লড়াইয়ে অবতীর্ণ) পরিবর্তে অমুক পুরস্কার/পদকপ্রাপ্ত ব্যক্তিত্ব, অমুক পদক/পুরস্কারপ্রাপ্ত প্রতিষ্ঠান কিংবা অমুক পদকধারী ব্যক্তিত্ব, অমুক পদকধারী প্রতিষ্ঠান (মার্জিত এবং গ্রহণযোগ্য) (যাতে +প্রাপ্ত, +ধারী) ব্যবহার করাই বাঞ্ছনীয়। তবে উইকি সম্প্রদায়ের সর্বসম্মত সিদ্ধান্তই চূড়ান্ত বলে বিবেচ্য! ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৬:৩৪, ১৩ মার্চ ২০১২ (ইউটিসি)
বাংলাতে বা ইংরাজীতেও জয় অনেক অর্থে ব্যবহার হয়। সবেতেই লড়াই থাকে না। যারা সর্বকালের শ্রেষ্ঠ বলে কালজয়ী হিসাবে গন্য হ্ন, তাঁরা তো না লড়েই জয়ী। আবার যারা লটারী জেতে তারা কোন লড়াইটা লড়ে? কোন অ্যাক্টিভ আক্রমণাত্মক লড়াই নয়। ভাগ্যের প্যাসিভ লড়াই। আবার অন্যের নমিনেশনে যাদের নাম পুরস্কার জেতে তাদের লড়াই কিন্তু ততটা প্যাসিভ নয় তাদের কৃতিত্ব বা বই বা সিনেমার মধ্যে আসলে লড়াই-ই চলছে - লড়াই জনপ্রিয়তার, লড়াই কেরামতির, লড়াই শ্রেষ্ঠত্বের দাবি নিয়ে, আরো নানা গুপ্ত লড়াই যেমন ক্যানভাসিং, রেকমেন্ডেশ্ন, লবির লড়াই, সামাজিক ও গ্রুপ-পলিটিক্সের লড়াই, ইত্যাদি। মারামারির লড়াইয়ের থেকে কোন কমটা?--সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৮:১৩, ১৩ মার্চ ২০১২ (ইউটিসি)
প্রাপ্ত বলার মধ্যে গৌরব কেমন যেন ম্লান শোনায়। যেন অতীতে প্রতিযোগীতাতে একবার খালি জিতে একবার পদক প্রাপ্ত হয়েছিল। কিন্তু সেটা যেন বার বার না জিততে পারলে ছিনিয়ে নেওয়া হবে। বর্তমানে আর তার কোন গৌরব কাউন্ট হবে না। জানিনা আমার ভাবনাটা বায়াসড কিনা। কিন্তু আমার পড়া পশ্চিম বঙ্গের বাংলায় জয়ী বা বিজয়ী দেখার অভ্যাস অনেক বেশি ছিল বলে মনে পড়ছে। সেটা আপনাদের গণ মাধ্যমে এক না আলাদা তার জন্য আরো রেফারেন্স দেখা দরকার। গুগল করলে "পুরস্কার বিজয়ী" সার্চের হিট আসল 71,800 তারপর "পুরস্কার প্রাপ্ত" 6,650 আর "পুরস্কার জয়ী" 3,360 । তাহলে আমার হিসাবে গুগলের জনপ্রিয়তায় জিতল "বিজয়ী" । তাই আমার নমিনেশন রইল "বিজয়ী"র পক্ষে ;) --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৮:২৯, ১৩ মার্চ ২০১২ (ইউটিসি)
তথাস্তু! ধন্যবাদ সহযোগে - সুব্রত রায় (আলাপ) ১৮:৩২, ১৩ মার্চ ২০১২ (ইউটিসি)
বরদানের জন্য ধন্যবাদ বড়দা । "বরপ্রাপ্ত" হয়ে ধন্য হলাম । তবে এখানে "বরবিজয়ী" চেষ্টা করেও প্রয়োগ করা গেল না কারন বর দয়ার দান, জয় করে অর্জিত নয় !! ;) --সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৯:২৬, ১৩ মার্চ ২০১২ (ইউটিসি)
বিজয়ী ব্যবহারের পক্ষে যুক্তি এবং সমর্থন বেশি। অন্য কারও আপত্তি না থাকলে বিষয়শ্রণীগুলো পরিবর্তন শুরু করবো। --নাসির খান সৈকতআলাপ • ০৬:৫২, ১৫ মার্চ ২০১২ (ইউটিসি)
বিজয়ী-ই ভালো শোনাচ্ছে। এটা ঠিক কিছু ক্ষেত্রে জয়ী ভালো শোনায়, কিন্তু সবক্ষেত্রে একই নিয়ম প্রয়োগ করলে তা পরবর্তীতে আরও অনেক কিছু ক্যাটাগরাইজ করা সুবিধা হয়। যেহেতু অনেক বিষয়শ্রেণী জড়িত, তাই আমি নাসির ভাইকে অনুরোধ করবো হাতে হাতে না করার, কারণ তাতে রিসেন্ট চেঞ্জ ভরে যাবে। তার থেকে বরং আমার বটের পাতায় অনুরোধ করলে আমি একটা একটা করে সবগুলো ঠিক করে ফেলতে পারি। অন্যদেরকেও তাই বটের পাতায় বিষয়শ্রেণীগুলো যোগ করার অনুরোধ। — তানভিরআলাপ • ১০:০৫, ১৫ মার্চ ২০১২ (ইউটিসি)

জাদু ঘরে রক্ষিত বা বিক্রি করে দেয়া ছবির স্বত্ব

জাদু ঘরে রক্ষিত চিত্র
ডেরিভেটিভ ওয়ার্ক

জাদুঘরে রক্ষিত তৈলচিত্র কি আঁকিয়ের মেধাস্বত্বভুক্ত? শিল্পী যদি ছবি বিক্রি করে দেন, তাঁর মেধা স্বত্ব কি অবশিস্ট থাকে? অধ্যাপক আব্দুর রাজ্জাকের যে তৈলচিত্রটি শেখ আফজাল এঁকেছেন সেটি জাদুঘর অর্থাৎ পাবলিক প্লেসে প্রদর্শমান। জাদুঘর তা কিনে নিয়েছে। যে কেউ ফটো তুলতে পারে। তারপরও কি শিল্পীর অনুমতি নিতে হবে? শিল্পীর নামোল্লেখই যথেষ্ট মনে হচ্ছে। আমি যখন ফটো তুলছি তখন আরেকটি মেধাপণ্যের সৃষ্টি হচ্ছে। ফটো তোলায় তো মানা নেই? -Faizul Latif Chowdhury (আলাপ) ০৩:১০, ১৪ মার্চ ২০১২ (ইউটিসি)

আলোচনাটা আপনি এখানে শুরু করলেন বলে অসংখ্য ধন্যবাদ। ছবি ও ছবির লাইসেন্স নিয়ে অনেকেরই অনেক অস্পষ্টতা বা ভুল ধারনা আছে। দেশ ভেদে কিছু আইন কানুন আলাদা আছে এক্ষেত্রে। আবার সকল দেশের এই কপিরাইট আইনকে উইকিপিডিয়া শ্রদ্ধা ও মান্য করে চলে। উইকিপিডিয়া ছবির ব্যপারে অনেক কঠোর বা কপিরাইটকে মান্য করে চলে। এই ব্যপারে এতো কঠর হবার কি প্রয়োজন হল? এই প্রশ্নটা সবার মনেই আসতে পারে। প্রথমও প্রধান কারণ উইকিপিডিয়া ও তার দর্শন মতে সকল কপিরাইট মুক্ত বা মুক্ত উপাদানের চর্চা করে বা গ্রহন করে, যার কপিরাইট আছে এমন কিছু সে গ্রহন করে না, এমনকি এই যে উইকিপিডিয়াতে এতোগুলি নিবন্ধ আছে, তার মালিক বা কপিরাইট হোল্ডারকে ? উইকিপিডিয়া/উইকিমিডিয়া? না কেউ নয়, সবই মুক্ত উপাদান। কারন আপনি ও যখন এখানে আপনার লেখা দান করছেন, সেই লেখার কপিরাইট আপনার নয়, কারন অবদান করার সময় আপনি এই বিষয়ে একমত হচ্ছেন যে, আপনার অবদান, ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন/শেয়ার-আলাইক লাইসেন্স ৩.০ এবং গনু ফ্রি ডকুমেন্টেশন লাইসেন্স (জিএফডিএল)-এর আওতাভুক্ত। আমাদের এখন নীতিমালাগুলি অনুবাদ করা হয়ে ওঠেনি, তাই আপনাকে আমি কমন্সের কিছু পাতাতে নিয়ে যাব যেখানে নীতিগুলি পাবেন।

আগে উকিকিপিডিয়া ছবিকে কিভাবে দেখে বলি... সব উদাহরণ ও নীতির ব্যবহারগুলি

  1. ইন্টারনেটে পাওয়া চিত্র এখানে আপলোড করা যাবে না যদি না স্পষ্ট ভাবে লেখা থাকে তা পাবলিক ডোমেইন বা প্রমান পাওয়া যাচ্ছে বা ইন্টারনেটে পাওয়া চিত্রটি প্রামান্য পাবলিক ডোমেইনর ৭০-১০০ বছরের পুরানো
  2. উৎসের সমস্যা আছে এমন কোনো ছবিই এখানে রাখা হয় না
  3. ছবির কপিড়াইট হোল্ডারকে জানা যাচ্ছে না, বা কোনো দাবিদার নেই বা চিত্র গ্রাহককে জানা যাচ্ছে না... এই ধরনের ছবি এখানে আপলোড করা যাবে না। অর্থাৎ কপিরাইটের ব্যপারে নিশ্চিত না হলে তা উকিকিপিডিয়ায় আপলোড করা যাবে না।
  4. ছবিটি আমার বন্ধু ক্যামেরায় তুলেছেন বা ছবিটি আমার বন্ধুর আকাঁ বা ছবিটি আমার পরিচিত বন্ধুর আকাঁ যদি কোনোদিন আপত্তি জানাবেন না...ইত্যাদি যুক্তি। এই ধরনের ছবি এখানে আপলোড করা যাবে না।
  5. ফ্রিডম অব প্যানোরামা- স্থাপত্য, শিল্প ও চিত্রঙ্কন ইত্যাদির চিত্র ক্যামেরা বন্দি করে নিজের কাজ বলে চালানো যাবে না যেখানে মূল স্থাপত্য, শিল্প ও চিত্রঙ্কন ইত্যাদি প্রাধান্য পাচ্ছে। অর্থাৎ আপনি স্থাপত্য, শিল্প ও চিত্রঙ্কন ইত্যাদির চিত্র ক্যামেরা বন্দি করতে পারবেন ও আপলোড করতে পারবেন যেখানে পারিপার্শিক অন্যন্য বস্তুও দৃশ্যমান।
  6. অন্যের কাজের উপর কিছু অতিরিক্ত কাজ করা- উদাহরণ হিসাবে অন্যের তোলা কোনো ছবিকে কেঊ ফটোশপে সম্পাদনা করে এখানে আপলোড করা যাবে না। যদি না মূল ছবিটিতে তার কপিড়াইট হোল্ডার তেমন বলে থাকেন। পাশের এই ছবিটি দেখুন

আপনার প্রশ্নের উত্তরটি দেওয়ার চেষ্টা করছি...

১)জাদুঘরে রক্ষিত তৈলচিত্র কি আঁকিয়ের মেধাস্বত্বভুক্ত?

  • উত্তর- জাদুঘরে রক্ষিত তৈলচিত্র মেধাস্বত্বভুক্ত। যতদিন না সেই কপিরাইটের মেয়াদকাল শেষ হচ্ছে।

২)শিল্পী যদি ছবি বিক্রি করে দেন,তাঁর মেধাস্বত্ব কি অবশিস্ট থাকে?

  • উত্তর- শিল্পী যদি ছবি বিক্রি করে দেন, তাঁর মেধাস্বত্ব অবশিস্ট থাকে। যদি না তিনি মেধাস্বত্বও বিক্রয় করে থাকেন। ছবি বা যেকোনো শিল্পের মেধাস্বত্ব ও মালিকানা ভিন্ন জিনিস। ছবির মালিক ক্রেতা কিন্তু মেধাস্বত্ব শিল্পীর। ঐ ছবিকে কেউই, এমন কি ছবির মালিকও কপি করে বিক্রি করতে পারেন না, মূল শিল্পীর অনুমতি ব্যতীত।

৩)অধ্যাপক আব্দুর রাজ্জাকের যে তৈলচিত্রটি শেখ আফজাল এঁকেছেন সেটি জাদুঘর অর্থাৎ পাবলিক প্লেসে প্রদর্শমান। জাদুঘর তা কিনে নিয়েছে। যে কেউ ফটো তুলতে পারে। তারপরও কি শিল্পীর অনুমতি নিতে হবে? শিল্পীর নামোল্লেখই যথেষ্ট মনে হচ্ছে।

  • উত্তর-
  • আপনার এই প্রশ্নটি ফ্রিডম অব প্যানোরামাঅন্যের কাজের উপর কিছু অতিরিক্ত কাজ করা এই দুইটির সঙ্গে সম্পর্ক যুক্ত। পাবলিক প্লেসে প্রদর্শমান ছবি বলে আপনি ছবিটি এইভাবে ক্যামেরা বন্দি করে নিজের কাজ বলে চালাতে পারেন না , যেখানে অধ্যাপক আব্দুর রাজ্জাকের যে তৈলচিত্রটিই কেবলমাত্র দৃশ্যমান। আপনি যদি অনেক দূর থেকে ছবিটি অন্যান্য বিষয় ও বস্তুর সাথে ক্যামেরা বন্দি করেন তাহলে কোনো অসুবিধা ছিল না, ফ্রিডম অব প্যানোরামা মতে আপনি পার পেয়ে যেতেন।
  • জাদুঘর তা কিনে নিয়েছে। যে কেউ ফটো তুলতে পারে।--আগে ব্যাখ্যা করেছি।
  • তারপরও কি শিল্পীর অনুমতি নিতে হবে? শিল্পীর নামোল্লেখই যথেষ্ট মনে হচ্ছে।-- --আগে ব্যাখ্যা করেছি।
  • আমি যখন ফটো তুলছি তখন আরেকটি মেধাপণ্যের সৃষ্টি হচ্ছে। ফটো তোলায় তো মানা নেই?--না আপনি যেভাবে ফটোটি তুলেছে তাতে আরেকটি মেধাপণ্যের সৃষ্টি হয়নি। শেখ আফজাল সাহেবের আকাঁ চিত্রিটির আপনি কেবল মাত্র ক্যামেরা বন্দি করার মাধ্যমে একটি ডেরিভেটিভ ওয়ার্ক বা অন্যের কাজের উপর কিছু অতিরিক্ত কাজ করা করেছেন মাত্র। এইটি আপনি ক্যামেরা বন্দি করে বা স্ক্যান করে বা গ্রাফিক্স সফওয়্যার দিয়ে সম্পাদনা করেও করতে পারেন। এইটি করার রাইট বা অধিকার আপনাকে শেখ আফজাল সাহেব দিয়েছেন কিনা আমাদের জানা নেই, তাই অনুমতি প্রয়োজন।


আশা করি বোঝাতে পেরেছি, আপনার যদি আর কোনো প্রশ্ন থাকে করতে পারেন, আমিও যদি কিছু ভুল বলে থাকি সানন্দে তা জানান। ধন্যবাদ সহ।----জয়ন্ত (আলাপ - অবদান) ১০:১৩, ১৪ মার্চ ২০১২ (ইউটিসি)

বীরশ্রেষ্ঠদের ছবি

আমাদের মুক্তিযুদ্ধের সাত জন বীরশ্রেষ্ঠদের ভুক্তিগুলো মোটামুটি থাকলেও এদের কারো ছবি নেই। এ ছবিগুলো কী ভাবে সংগ্রহ করা যায়? একই অবস্থা মুক্তিযুদ্ধের প্রধান সেনাপতি এম. এ. জি. ওসমানীর ক্ষেত্রেও। গত কয়েকদিন ধরে পদকপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের ভুক্তি নিয়ে কাজ করতে গিয়ে এ বিষয়টি খুব মনে পড়ছে। বিভিন্ন জায়গায় এ সাত বীরশ্রেষ্ঠের বেশ কিছু ছবি রয়েছে। সবার মতামত চাইছি।--নুরুন্নবী হাছিব (আলাপ|অবদান) ১২:০৬, ১৪ মার্চ ২০১২ (ইউটিসি)

এদের কেউই যেহেতু আর বেচে নেই তাই নতুন করে ছব তোলা সম্ভব না। ফেয়ার ইউজ পলিসির অধিনে কপিরাইট করা ছবিগুলো ব্যবহার করা যায়। তবে কারও কাছে ছবি আছে জানা থাকলে তাকে অনুরোধ করে ছবিগুলো সংগ্রহ করা যেতে পারে। --নাসির খান সৈকতআলাপ • ০৫:৩৬, ১৫ মার্চ ২০১২ (ইউটিসি)

মতিউর রহমানের ছবি মিলি রহমানের কাছে চাইলেই অনুমতি পাওয়া যাবে। বাকিদের জন্য আসলে খোঁজাখুজি করতে হবে, তবে ফেয়ার ইউজ কাজ করার কথা। --রাগিব (আলাপ | অবদান) ০৭:২৭, ১৫ মার্চ ২০১২ (ইউটিসি)

নতুন প্রধান পাতা সক্রিয় করা প্রসঙ্গে

প্রধান পাতা হিসাবে প্রস্তাবনা ৩ এর ডিজাইনটি ব্যবহার করা হবে কিনা সেই বিষয়ে ভোটের প্রস্তাব করা হয় এবং পরে জানা যায় যে অন্য প্রস্তাবনাগুলোকেও ভোট দেয়া যাব। ৯তারিখে প্রস্তাব করা হয় এবং ১১তারিখের পর এটি নিয়ে আলোচনা হয়নি। এবং সিদ্ধান্তটি যে চুড়ান্ত করা হয়েছে সেটিও জানা সম্ভব হয়নি। আজ প্রধান পাতা ওপেন করে আবিষ্কার করলাম কোনো ঘোষনা ছাড়াই প্রস্তাবনা-৩ চুড়ান্ত করা হয়েছিল। প্রধান পাতা যেহেতু সকল ধরনের ব্যবহারকারীরাই দেখে থাকেন তাই বেশি সংখ্যকের মতামত নেয়া প্রয়োজন মনে করেছিলাম আমি। অন্তত নিয়মিত ব্যবহারকারীদের আলাপ পাতায় এই বিষয়টি জানানো যেতো। তবে এটিও ঠিক উইকিপিডিয়া সকলের জন্যর উন্মুক্ত এবং এই আলোচনাটি দেখার জন্য কাউকেতো আর বাধা দেয়া হয়নি, নিজে এসে দেখে গেলেই পারতো!

উইকিপিডিয়ার যে বিষয়গুলোর সাথে এতো বেশি সংখ্যক ব্যবহারকারী জড়িত সেগুলোর ক্ষেত্রে সিদ্ধান্ত গ্রহনের পদ্ধতি এটি হওয়া উচিত বলে আমি মনে করি না।--নাসির খান সৈকতআলাপ • ০৭:৫১, ২৬ মার্চ ২০১২ (ইউটিসি)

আলাপ পাতায় জানানোর বিষয়টি খারাপ নয় তবে এও ঠিক ডিজাইনটি প্রস্তাবনায় ছিলো বেশ কিছুদিন। সিদ্ধান্ত নিতে বেশি দেরি হবে এই আশঙ্কায় একটি ডেডলাইন ও ডেডলাইন হিসেবে ২৬ মার্চ আপনি-ই প্রস্তাব করেছিলেন কিন্তু বেশ কিছুদিন মতামত বিনিময় ও সিদ্ধান্ত প্রকাশের পর তা থেমে যায় এবং ২৬ মার্চ সময়ের থাকা মতামত অনুসারেই সিদ্ধান্ত বাস্তবায়িত হয়। তবে আমি একমত এধরনের বিষয়ে নিয়মিত সকল ব্যবহারকারীকে তাঁদের আলাপ পাতায় জানানো যেতে পারে। প্রধান পাতার ক্ষেত্রে অবশ্য প্রায় সবাই ব্যপারটি জানতেন। কেউ কেউ হয়তো মতামত রাখেননি। — তানভিরআলাপ • ০৬:৫৯, ৪ এপ্রিল ২০১২ (ইউটিসি)

দুটো প্রসঙ্গ

প্রসঙ্গ ১: Template Infobox Settlement: টেমপ্লেটটা সম্বন্ধে আগেও একবার সমস্যার কথা এই আলোচনা সভায় আলোচিত হলেও মাঝখানে তা ঝামেলা করেনি বেশ কিছুদিন। কিন্তু হঠাৎ করে ওটা আবারও ঝামেলা করছে। অনেকগুলো নিবন্ধের সব তথ্য লুকিয়ে ফাঁকা দেখাচ্ছে। ওটার কি কোনো সদগতি করা যায়? কোনো বুদ্ধি?

কোন কোন নিবন্ধে সমস্যা হচ্ছে?--নাসির খান সৈকতআলাপ • ১৯:৩০, ৩ এপ্রিল ২০১২ (ইউটিসি)
আর্বিল প্রদেশ, আল আনবার প্রদেশ, আল মুসান্না প্রদেশ, কুইবেক, কোস্কো, চরিকর, ত্রিপোলি, নতুন দিল্লি, ফায়জবাদ, বাদাখশন, বোগোতা —এগুলো চোখে পড়ছে। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৯:২২, ৮ এপ্রিল ২০১২ (ইউটিসি)
এই টেমপ্লেটের কোথায় সংখ্যা বাংলায় বুবহার করা যাবে না, মানে ইংরেজিতে দিলে আমরা বাংলা তেই দেখতে পাবো। বট দিয়ে করার চেস্টা করছি।-- --জয়ন্ত (আলাপ - অবদান) ০৬:০৯, ৯ এপ্রিল ২০১২ (ইউটিসি)
জয়ন্তদা, কাজ হচ্ছে না। আমি বিষয়শ্রেণীহীন দেখাচ্ছে এমন একটা নিবন্ধ আল মুসান্না প্রদেশ-এ একমাত্র Total Population-কে বাংলা অবস্থায় দেখে ওটা পরিবর্তন করে দেখেছি, প্রাকপ্রদর্শনে আগের মতোই ফলাফল দেয়। এটা সিরিয়াসলি দেখা দরকার। এই টেমপ্লেটটা ম্যাসাকার ঘটিয়ে দিচ্ছে। অথবা, এর বিকল্প কোনো টেমপ্লেট প্রস্তাব করা হোক। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:৪৮, ২৩ এপ্রিল ২০১২ (ইউটিসি)

আক্রান্ত নিবন্ধের সংখ্যা দিনের পর দিন বাড়ছে (এখানে দেখুন)। আশু সমাধান দরকার এই টেমপ্লেটের। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ২০:২১, ১১ মে ২০১২ (ইউটিসি)

টেমপ্লেটে কোনো সমস্যা নাই। অকল্যান্ড নিবন্ধটি দেখুন। আমি ইংরেজি থেকে ইনফোবক্স সরাসরি কপি করে যোগ করেছি। এখন ঠিকমত দেখা যাচ্ছে। টেমপ্লেটটি ব্যবহার করার ক্ষেত্রে কিছু সমস্যা হয়েছে হয়তো। পাতাটি অনেক আগে তৈরী এর মধ্যে আগের টেমপ্লেটটি পরিবর্তন করা হয়েছে। সেই কারণে হয়তো ঠিকমত দেখতে সমস্যা হচ্ছে। মূল সমস্যাটা এখনো খোজার সময় পাইনি। আজ কালকের মধ্যে বের করতে পারবো আশা করি। --নাসির খান সৈকতআলাপ • ১৯:১৬, ১২ মে ২০১২ (ইউটিসি)
মূল টেমপ্লেটে কিছু পরিবর্তন করেছি। তালিকা থেকে কয়েকটি নিবন্ধ পরীক্ষা করে দেখলাম ঠিকমত দেখা যাচ্ছে ইনফোবক্সগুলো। অন্য কোনো নিবন্ধে সমস্যা হচ্ছে নাকি জানানোর অনুরোধ করছি। --নাসির খান সৈকতআলাপ • ১৫:৫১, ২০ মে ২০১২ (ইউটিসি)

প্রসঙ্গ ২: ব্যবহারকারী Farhadspire: Farhadspire সম্পাদিত ঢাকা এবং পুরোন ঢাকা নিবন্ধ দুটোর দিকে সকলের একটু দৃষ্টি আকর্ষণ করছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:৫০, ৩ এপ্রিল ২০১২ (ইউটিসি)

Updates & Ideas from and for Indic Communities

Greetings all! I thought it would be useful to share the following updates from various Indic communities - which you might find interesting for the Bangla community.

  • Odia community had a great weekend between March 30 and April 2 - including 3 outreach sessions and 1 community meetup. They shared a great report that includes lessons, solutions and next steps on outreach & community collaboration - which are applicable across many communities.
  • India Program worked to several Indic communities on outreach, ideas for helping newbies, Wikiprojects as well as other technical support - and have prepared the following report for March. In April, the plan is to continue this support including Hindi editing at the Crafts Museum GLAM project as well as planning the 10th anniversaries of Nepali and Assamese.

Please reach out to Shiju or I for any support you need. (Our email IDs are shiju@wikimedia.org and noopur@wikimedia.org respectively.)

Please share your comments and ideas below on any of these updates. Noopur28 (আলাপ) ০৫:০৪, ১৬ এপ্রিল ২০১২ (ইউটিসি)

স্থান বা এলাকার উল্লেখযোগ্যতার মাপকাঠি কী?

অনেকদিন আগে সম্ভবত তানভির ভাইও এই প্রশ্নটি করেছিলেন, যতদূর মনে পড়ছে, ঐ আলোচনায়ও কেউ মতামত জানাননি: কোনো স্থান বা এলাকার নিবন্ধ উইকিপিডিয়ায় স্থান পেতে গেলে কিভাবে উল্লেখযোগ্যতা অর্জন করতে হবে? ...এখন এই উত্তরটা জানা দরকার হয়ে পড়েছে, কারণ লেলাং ইউনিয়ন নামক নিবন্ধ উইকিপিডিয়ায় তৈরি হচ্ছে। ইউনিয়ন বিষয়ক নিবন্ধকে যদিও "প্রশাসনিক অঞ্চল" হিসেবে খুব সহজেই উল্লেখযোগ্য বলে দেয়া যায়। কিন্তু ধরা যাক, ধলপুর, আশকোনা ইত্যাদি স্থান সম্বন্ধে নিবন্ধ লেখা হলো, তখন উল্লেখযোগ্যতার বিচার কিভাবে হবে? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:৫৮, ২২ এপ্রিল ২০১২ (ইউটিসি)

ইউনিয়নগুলোকে উল্লেখযোগ্য বলা যায়, যেহেতু এগুলো সরকারের তালিকাভুক্ত "প্রশাসনিক অঞ্চল", তবে এর থেকে নিচেরগুলো যেমন পাড়া/মহল্লার বিশেষ কোনো বৈশিষ্ট না থাকলে সেই নামে নিবন্ধ তৈরীর অনুমতি না দেয়ার পক্ষে। আর ধলপুর, আশকোনা এগুলো কি ইউনিয়ন? --নাসির খান সৈকতআলাপ • ১৫:২২, ২৩ এপ্রিল ২০১২ (ইউটিসি)
নাসির ভাই, আশকোনা তো মনে হয় ইউনিয়ন, শিওর হতে হবে। ধলপুর ইউনিয়ন কিনা জানি না। কিন্তু, আমার প্রশ্ন হচ্ছে, পাড়া/মহল্লার বিশেষ কোনো বৈশিষ্ট বলতে আসলে কী বোঝানো হচ্ছে? কী সেই বৈশিষ্ট্য? ধরা যাক, আশকোনা কোনো ইউনিয়ন নয়, কিন্তু আশকোনা সংক্রান্ত নিবন্ধ স্থান করতে চাইলো, কারণ হিসেবে দেখালো, এখানে হজ্ব ক্যাম্প রয়েছে। তাহলে কি এটাই একমাত্র কারণ হবে আশকোনার স্থান পাবার জন্য? ...ইউনিয়নের ব্যাপারে আপনার অবস্থান পরিষ্কার হয়েছে। আমারও একইরকম মত। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:৫৩, ২৩ এপ্রিল ২০১২ (ইউটিসি)
ঢালাও ভাবে পাড়া/মহল্লার নামে নিবন্ধ তৈরী করা উচিত হবে না। তবে হজ্ব ক্যাম্প আছে এটির উপর ভিত্তিতে আশকোন নামে নিবন্ধ তৈরী করা যেতে পারে। কারণ এই ধরনের প্রতিষ্ঠান/ভবন বাংলাদেশে একটি মাত্র আছে। এখানে মনে হতে পারে মসজিদ/মন্দির ইত্যাদি রয়েছে এমন স্থান নিয়েও নিবন্ধ থাকা উচিত। কিন্তু এগুলো সংখ্যায় অসংখ্য এবং এদের অনেকগুলোই তেমন গুরুত্বপূর্ণ নয়।
পাড়া/মহল্লার বিশেষ কোনো বৈশিষ্ট বলতে ঐতিহাসিক গুরুত্ব আছে এমন জায়গা বুঝাতে চেয়েছিলাম। যেমন বাংলাদেশের কোন কোন জায়গায় "বদ্ধভুমি" রয়েছে, এমন একটি নিবন্ধ তৈরী করা হলে সেখানে হয়তো কোনো পাড়া/মহল্লার নাম আসতে পারে। সেক্ষেত্রে ঐ নামে নিবন্ধ তৈরী করার কথা বলেছিলাম। --নাসির খান সৈকতআলাপ • ১৯:০০, ২৩ এপ্রিল ২০১২ (ইউটিসি)
প্রশাসনিক অঞ্চল হলে তো অবশ্যই উল্ল্যেখযোগ্যতার বিচারে নিবন্ধ থাকতে পারে, সেক্ষেত্রে গ্রামও নিয়ে নিবন্ধ থাকতে পারে । আর কোন পাড়া–মহল্লার উল্ল্যেখ যোগ্যতা যাচাইয়ের জন্য আমরা দেখতে পারি তার যথাযত তথ্যসূত্র আছে কিনা । যদি তেমন তথ্যসূত্র থাকে তবে তার উল্ল্যেখযোগ্যতা থাকাটাই স্বাভাবিক । আলী হায়দার খান (তন্ময়) (আলাপ) ১৯:০৭, ২৩ এপ্রিল ২০১২ (ইউটিসি)

ইউনিয়ন উল্লেখযোগ্য। এর নিচের গুলার উপরে আলাদা নিবন্ধ তখনই লেখা যেতে পারে, যখন সেখানে লেখার মত উল্লেখযোগ্য অনেক কিছু থাকবে। এক দুই লাইন লেখার মতো কিছু কেবল থাকলে সেটা এই এলাকা যে ইউনিয়নে, তার নিবন্ধের অংশ হিসাবে রাখা যেতে পারে। --রাগিব (আলাপ | অবদান) ২২:১৩, ২৩ এপ্রিল ২০১২ (ইউটিসি)

যেহেতু ইউনিয়ন প্রশাসনিক অঞ্চল, তাই এবিষয়ে নিবন্ধ থাকতেই পারে। আর পাড়া/মহল্লার ক্ষেত্রে যদি বিশেষ কোন উল্লেখযোগ্যতা যেমন/ ঐতিহাসিক বা প্রত্নতাত্ত্বিক গুরুত্ব থাকে; তবে তার নিবন্ধ থাকতে পারে।  – তানভির মোর্শেদ (আলাপ) ০৫:০০, ২৪ এপ্রিল ২০১২ (ইউটিসি)
সহমত..প্রশাসনিক অঞ্চল হিসেবে ইউনিয়নের নিবন্ধ থাকতে পারে। পাড়া/মহল্লার ক্ষেত্রেও ঐতিহাসিক, প্রত্নতাত্ত্বিক গুরুত্ব থাকলে নিবন্ধ হতে পারে।--নুরুন্নবী হাছিব (আলাপ|অবদান) ০৮:২৩, ২৪ এপ্রিল ২০১২ (ইউটিসি)

সবাইকে অসংখ্য ধন্যবাদ। বেশ সহায়ক একটা দিকনির্দেশনা বোধহয় আমরা পেলাম। বিশেষ করে ইউনিয়নের স্থান পাওয়া সংক্রান্ত ঐক্যমত্য, খালি বা প্রায় খালি নিবন্ধ একত্রীকরণ এবং অনুল্লেখ্য স্থানের উল্লেখযোগ্যতার বিচারে বধ্যভূমি, প্রত্নতাত্ত্বিক নিদর্শন, ঐতিহাসিক স্থাপনা আর একক-অতুলনীয় স্থাপনার গুরুত্বের বিষয়গুলো। অনেক অনেক ধন্যবাদ সবাইকে। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:৩৯, ২৪ এপ্রিল ২০১২ (ইউটিসি)

মিডিয়াউইকি সংক্রান্ত কিছু সমস্যা হচ্ছে

সম্ভবত মিডিয়াউইকি'র নতুন সংস্করণ ইন্সটল করা হয়েছে। এতে যেমন দৃষ্টিনন্দন কিছু নতনু ফিচার যোগ হয়েছে, তেমনি কিছু সমস্যারও মুখোমুখি হচ্ছি:

  1. সম্ভবত, আমার ডিফল্ট এডিটরে কোনো টুলবার দেখাচ্ছে না। শুধুমাত্র টেক্সটএরিয়া দেখাচ্ছে। এটা আর কোনো পিসিতে দেখার পর নিশ্চিত করে বলতে পারবো।
  2. সাম্প্রতিক পরিবর্তন এবং নজরতালিকায় আমি জাভা এনেবল করেছিলাম, যাতে একই পাতার সম্পাদনাগুলো একত্রে দেখায়। সেটা এখনও দেখাচ্ছে, তবে বাম পাশের যে + (প্লাস) চিহ্নতে ক্লিক করলে অন্তর্বর্তি সম্পাদনাগুলো দেখা যেত, সেটা এখন উধাও।
  3. ProveIt গ্যাজেটটি এনেবল করেছি, দেখাচ্ছে না (এটা নতুন এনেবল করেছি, এই কিছুক্ষণ আগে)
  4. গতকালকে দেখলাম এক পেজে 'সম্পাদনা করছেন ...' না দেখিয়ে দেখাচ্ছে 'Edit করছেন ...', মানে ইন্টারফেস অনুবাদের সাথে কনফ্লিক্ট করছে।

আমি বাধ্য হয়ে Opera 10.10 ব্যবহার করি, কারণ পরবর্তি ভার্ষণগুলোতে বাংলা বড় করে দেখার ব্যবস্থা কাজ করে না। সমাধানের পথ বাতলালে উপকৃত হতাম। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ২০:২৩, ২৭ এপ্রিল ২০১২ (ইউটিসি)

১, ২ এবং ৩ নম্বরে যে সমস্যাগুলোর কথা বলেছেন সেটি জাভাস্ক্রিপ্ট লোড না হওয়ার জন্য হয়েছে। আমি এইটুলগুলো দেখতে পাচ্ছি এবং ব্যবহার করতে পারছি। পেজ রিফ্রেশ করলে ঠিক হতে পারে, অথবা অন্য কোনো ব্রাউজার থেকে পরীক্ষা করে দেখুন। ৪ নম্বর সমস্যাটির কথা বলেছেন এটি হতে পারে। নতুন মিডিয়াউইকির কিছু অংশ অনুবাদ বাকি আছে। বাংলা ফন্টের বিষয়টা ঠিক নিশ্চিত নই। আমি অপেরা ব্যবহার করি না, অনেকদিন থেকে। ফায়ারফক্স ব্যবহার করলে ফন্ট বড় দেখার উপায় বলতে পারতাম।--নাসির খান সৈকতআলাপ • ১৮:৫১, ২৮ এপ্রিল ২০১২ (ইউটিসি)
মিডিয়াউইকি ১.১.৯ -এ অনেক মেসেজ পরিবর্তন এসেছে যা ট্রান্সলেট উইকিতে ঠিক করা প্রয়োজন। এজন্য অনেক মেসেজই এখন ইংরেজিতে আসছে। তবে এখন কেউ ঠিক করতে চাইলে ১.১.৯ না করে মিডিয়াউইকি ১.২ এর মেসেজ অনুবাদ করা ভালো হবে। বাংলা উইকিপিডিয়া এখন ১.২-তেই চলছে। — তানভিরআলাপ • ০১:৩৪, ২৯ এপ্রিল ২০১২ (ইউটিসি)

অনেক ধন্যবাদ তানভির ভাই আর নাসির ভাইকে। তাহলে সম্ভবত ধীরগতির ইন্টারনেটই আসলে দায়ী। মাঝে মাঝে এজন্য টুইংকলও ঝামেলা করে। যাহোক, তানভির ভাই, মিডিয়াউইকি ১.২-এর ম্যাসেজ অনুবাদের অবশিষ্টগুলোর তালিকার লিংক দিলে ভালো হত। আমি সময়-সুযোগ মতো একটা-দুটা করতাম। ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৩:৫১, ২৯ এপ্রিল ২০১২ (ইউটিসি)

এখানে পাবেন। এখন মোট ৩২৯টা আছে। আপগ্রেডেশনের কারণে প্রচুর ফাজি তৈরি হয়েছে। ঐ অনুবাদগুলোও আপডেট করা দরকার। ‍‍‍— তানভিরআলাপ • ১৪:৪৭, ২৯ এপ্রিল ২০১২ (ইউটিসি)