উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১০/৫-৮

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


পরিচ্ছেদসমূহ

রেফারেন্স হিসাবে পত্রিকার সাপ্লিমেন্টের ব্যবহার

সম্প্রতি বেশ কিছু অনুল্লেখ্য ব্যক্তির জীবনী নিবন্ধে বাংলাদেশের বিভিন্ন পত্রিকার সাপ্তাহিক সাপ্লিমেন্টকে রেফারেন্স টানার প্রবণতা লক্ষ্য করছি। যেমন, "ছুটির দিনে" বা অন্যান্য এরকম সাপ্তাহিক সাময়িকিতে প্রতি সপ্তাহে বিভিন্ন ব্যক্তির উপরে স্বল্পদৈর্ঘ্যের নিবন্ধ ছাপা হয়। সেখানে ছাপা অনেক তথ্য ও দাবীই বিতর্কিত। তাছাড়া একটি মাত্র নিবন্ধ দিয়ে সেই ব্যক্তিকে উল্লেখযোগ্য প্রমাণ করে ফেলার চেষ্টাও করা হয়।

পত্রিকায় প্রকাশিত সবকিছুকে প্রামাণ্য হিসাবে ধরার অনেক সমস্যা রয়েছে। যেমন, গত কয়েক বছর যাবত কয়েক মাস পরপর পত্রিকায় বেরুচ্ছে, অমুকে পানি-চালিত, বায়ু চালিত, জ্বালানী বিহীন গাড়ি, কিংবা শূন্য থেকে বিদ্যুৎ তৈরীর যন্ত্র আবিষ্কার করেছেন। হয় না জেনে, কিংবা জেনেশুনে এরকম অনেক রিপোর্টই পত্রিকায় প্রকাশিত হয়ে থাকে। কাজেই "পত্রিকায় প্রকাশিত", কাজেই সত্য বা উল্লেখযোগ্য, এহেন দাবী উইকিপিডিয়ার সঠিকতাকেই প্রশ্নবিদ্ধ করে তুলছে।

এর ভিত্ত্বিতে কী করা যায়, তা আলোচনা করতে এই সূত্রটি শুরু করছি। পত্রিকায় কারো নাম ছাপা হলেই তিনি অটোমেটিকভাবে উল্লেখযোগ্য নন। সেরকম এহেন সাময়িকীতে কারো সাক্ষাতকার নিলেই তিনি বিখ্যাত বলে পরিগণিত হবেন, তাও গ্রহনযোগ্য নয়। (উল্লেখ্য, এই উইকির বেশ কয়েকজন উইকিপিডিয়ানের উপরেও এরকম একাধিক নিবন্ধ ছাপা হয়েছে, কিন্তু কেবল তার জোরেই তারা বিশ্বকোষীয় হয়ে যান না)।

আপনাদের মতামত জানান। এই ব্যাপারে আমাদের নীতিমালা জোরদার করাটা জরুরীভাবে দরকার। --রাগিব (আলাপ | অবদান) ২০:৩৮, ২৪ মে ২০১০ (UTC)

আমিও রাগিব ভাইয়ের সাথে একমত, পত্রিকায় দুই একটি নিবন্ধ ছাপা মানেই নিবন্ধের বিষয় উল্লখযোগ্য নয়। নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে এবং তা প্রমাণের জন্য অবশ্যই তার নিরপেক্ষ, নির্ভরযোগ্য এবং যাচাইযোগ্য রেফারেন্স থাকতে হবে। যদিও নিবন্ধের লেখক রেফারেন্স পরে দিবেন বলে আশ্বাস দেন তারপরেও এগুলো ছাড়া এধরনের বায়াসড নিবন্ধ তাৎক্ষণিকভাবে মুছে ফেলার অনুরোধ করবো। en:Wikipedia:Identifying reliable sources#News organizations এ নীতিমালা অনুযায়ী পত্রিকায় ছাপানো গুজব উইকিপিডিয়াতে রাখা যাবে না। উইকিপিডিয়াতে সে তথ্যটুকুই থাকবে যার নির্ভরযোগ্য নিরপেক্ষ তথ্যসূত্র থাকবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৪২, ২৫ মে ২০১০ (UTC)
রাগিব ভাই-এর সাথে ঐকমত্য পোষণ করছি। কোন ব্যাক্তি সম্পর্কে একটা নিবন্ধ বা সাক্ষাৎকার পত্রিকায় প্রকাশিত হওয়া মানেই এই নয় যে, সেই ব্যাক্তি সম্পর্কে উইকিপিডিয়াতে নিবন্ধ লেখা যাবে। ব্যাক্তির উল্লেখযোগ্যতা জাতীয় বা আন্তর্জাতিক গণমাধ্যমে সম্পূর্ণ প্রতিষ্ঠিত হলেই তাঁর সম্পর্কে উইকিতে নিবন্ধ লেখা যাবে। তানভির (আলাপ|অবদান) ১০:১৭, ২৬ মে ২০১০ (UTC)

নতুন চেহারায় উইকিপিডিয়া

উইকিপিডিয়ার বিভিন্ন ব্যবহারকারী ইতিমধ্যেই উইকিমিডিয়া ইউজাবিলিটি ইনিশিয়েটিভ টিমের তৈরি ভেক্টর স্কিন ব্যবহারে অভ্যস্ত হয়ে উঠেছেন। ইতিমধ্যেই ইংরেজি, জার্মান, কমন্স, ফাউন্ডেশন, মেটাসহ বিভিন্ন উইকিমিডিয়া প্রকল্পে এই স্কিন ডিফল্টভাবে যুক্ত হয়েছে। এ মাসের শেষ নাগাদ-ই বাংলা উইকিতে মনোবুক স্কিনকে বিদায় জানিয়ে ভেক্টর স্কিন ডিফল্টভাবে যুক্ত করার কথা রয়েছে। ভেক্টর স্কিনের জন্য প্রযোজ্য সিস্টেম বার্তাগুলো ট্রান্সলেট উইকিতে অনুবাদের কাজ চলছে, এবং সামান্য কিছু বাকি রয়েছে। সেগুলো অনুবাদে আগ্রহী ব্যবহারকারীদের প্রচেষ্টা স্বাগত। এছাড়া এখানে ফিডব্যাক পাতা তৈরির পর ইউজাবিলিটি উইকিতেও বাংলা উইকিকে যুক্ত করা হয়েছে। সবাইকে ধন্যবাদ। — তানভিরআলাপঅবদান ↓ ০৬:৪৩, ২২ জুন ২০১০ (UTC)

উইকিপিডিয়ার নতুন লোগো

সম্প্রতি উইকিপিডিয়ার লোগো সামান্য পরিবর্তন করা হয়েছে। লোগোতে থাকা বর্ণগুলো আরেকটু স্পষ্ট করা হয়েছে, সেই সাথে উইকিপিডিয়ার নিচের কথাগুলো আরো স্পষ্ট করার স্বার্থে ইটালিক্সকরণ বাদ দেওয়া হয়েছে। ইতিমধ্যেই নতুন লোগোটি বিভিন্ন উইকিপিডিয়া (জার্মান, স্পেনীয়.... ইত্যাদি) নিজেদের ভাষায় লোকালাইজ করেছে। আমাদের বাংলা উইকিপিডিয়ার লোগোটাও সেভাবে পরিবর্তনের পক্ষে আমার মত। এক্ষেত্রে ফন্ট নির্বাচনে আরো সাবলীল ও স্পষ্ট ফন্ট নির্বাচন করা যায়। এ বিষয়ে সবার মতামত আশা করছি। ধন্যবাদ। — তানভিরআলাপ • ০৮:২৪, ৩০ জুন ২০১০ (UTC)

লোগোর কাজ দেখি অনেক আগেই হয়েছে....। মেটার এই পাতায় বাংলা উইকিপিডিয়ার লোগোর ডিজাইন আগেই করা ছিলো। কিছুক্ষণ আগে নতুন ভেক্টর স্কিনে প্রবেশের পর জানলাম। :P — তানভিরআলাপ • ১৮:৪১, ৩০ জুন ২০১০ (UTC)

অফ টপিক - প্রধান পাতার উপরের ব্যানারে ভুল বানান -- "বিস্তারিত জানুনছ।" একটা ছ বেশি পড়ে গেছে। --রাগিব (আলাপ | অবদান) ১৯:০৪, ৩০ জুন ২০১০ (UTC)

আইআরসিতে কেবল জানালাম... মনে হয় এখনই ঠিক করছে। আশা করছি নেক্সট আধা ঘন্টায় পুনরায় আপডেটের সময় ঠিক হয়েছে যাবে। প্রথমে ঠিকই দেওয়া ছিলো, বাংলা ইউনিকোড ওঁদের কোনো সমস্যা হয়েছে হয়তো। — তানভিরআলাপ • ১৯:১৬, ৩০ জুন ২০১০ (UTC)
ঠিক করেছে। ১৫-২০ মিনিট লাগবে আপডেট হতে জানালো। — তানভিরআলাপ • ১৯:১৮, ৩০ জুন ২০১০ (UTC)

এবার আসি নতুন লোগোর ব্যাপারে। লোগো ঠিক আছে, কিন্তু বাংলা বানানে সমস্যা, মানে মুক্ত লেখাটা ভুল আছে, ক্ত যুক্তাক্ষরটি ঠিক আসেনি। সেটা ঠিক করা দরকার। দুঃখজনক হলো, একজন স্বেচ্ছাসেবী নিজের উদ্যোগে এই লোগো ঠিক করে দিতে চাইলেও তাঁকে নিরুৎসাহিত ও কিঞ্চিত অপমান করা হয়েছে (অফলাইনে), কাজেই তিনি একাজে আর উৎসাহী নন। যিনি এই ব্যঙ্গ করার কাজটি করেছেন, তাঁকে অনুরোধ জানাই, লোগোটি মেরামত করার জন্য "দক্ষ গ্রাফিক্স ডিজাইনার" যেনো তিনিই জোগাড় করে দেন। এই কথা এখানে বলতাম না, কিন্তু লোগোর এই অবস্থা দেখে পূর্বাপর সব কিছু মনে পড়লো, তাই বলতে বাধ্য হলাম। --রাগিব (আলাপ | অবদান) ০০:২০, ১ জুলাই ২০১০ (UTC)

খুবই দুঃখজনক কথা যে নতুন স্বেচ্ছাসেবকদের সাথে এ ধরনের আচরণ করা হয়েছে। আমি নিজেও ঐ ঘটনার একজন স্বাক্ষী। "উইকিপিডিয়া এমনি এমনিই অগ্রগতির পথে এগিয়ে যাবে" এমন ভ্রান্ত ধারণা পোষণকারী লোকের কারণে আমরা নতুন স্বেচ্ছাসেবকদেরও হারাচ্ছি। উইকিপিডিয়ার অগ্রগতি শুধু নিবন্ধ লেখাই নয় অন্য অনেক ভাবে করা সম্ভব, এ ধারণাও এ ধরনের লোকের মাঝে তৈরি হয়নি। এরা জানে না সাড়া বিশ্বে উইকিপিডিয়া কিভাবে চলে, এর অগ্রগতি কিভাবে হয়। আসলে এ বিষয়ে জানার তাদের আগ্রহও নাই। এরা উইকিপিডিয়া থেকে (যেকোন) সুবিধা নিতে পারে কিন্তু বিনিময়ে তাদের কিছু দেওয়ার নেই। এদের কারণে বার বার বাংলা উইকিপিডিয়া পিছিয়ে পরেছে। আরও দুঃখ জনক এ ধরনের লোককে অনেক সময় না বুঝেই অনেকে সমর্থন করেন। ভবিষ্যতে এ ধরনের চিহ্নিত লোকদের উইকিপিডিয়া থেকে দূরে রেখে কাজ করার আহ্বান এবং অনুরোধ করছি। এ লগোটি এখন কি করা উচিত তা নিয়ে আমাদের ভাবা উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:২০, ১ জুলাই ২০১০ (UTC)
বাংলা উইকিপিডিয়ার নতুন লোগোটি (ব্যবহৃত ফন্ট আকাশ) আপলোড করেছিলেন ক্যারি বাজ। তিনি একই সাথে ফাউন্ডেশনের ভলান্টিয়ার কোঅর্ডিনেটর। উইকিপিডিয়ার নতুন লোগোটির ফন্ট সংক্রান্ত যে সমস্যা তা দূর করে আমরা একটি নতুন ভাবে একটি লোগো প্রস্তাব করতে পারবো কি না সে ব্যাপারে তাঁকে জিজ্ঞেস করেছিলাম। তিনি জানিয়েছেন যে, এটি সম্ভব। এ জন্য ব্যবহৃত ফন্টটির যে শর্তগুলো নিশ্চিত করতে হবে। সেগুলো তাঁর ভাষায়:
  • The font is free
  • The font is a good analog of Linux Libertine
  • The font works in BPY, AS and Bihari as well
এই শর্তগুলো পূরণ করে ও মূল লোগোতে ব্যবহৃত ইংরেজি ফন্টের সাথে আকৃতিগত সাদৃশ্যতা বজায় রেখে নতুন একটি লোগো তৈরি করে আমরা মেটাতে প্রস্তাব করতে পারি। সেখানে সব ঠিক থাকলে বাগজিলাতে বাগ ফাইল করেই লোগোটি পরিবর্তন করা যাবে সহজেই।
আশা করবো সবাই নতুন করে লোগো এখানে নির্বাচনের জন্য প্রস্তাব করবেন। সাথে সাথে লোগোতে ব্যবহৃত ফন্টের ডাউনলোড লিংকসহ বিবরণ ও ফন্টের আকৃতি সংক্রান্ত মাপজোকও প্রদান করবেন। আশা করছি দ্রুত সাড়া দিয়ে কাজটি সফল করতে সবাই এগিয়ে আসবেন। সবাইকে ধন্যবাদ। — তানভিরআলাপ • ১৮:৪০, ১ জুলাই ২০১০ (UTC)
কিছু প্রয়োজনীয় লিংক:
তানভিরআলাপ • ১৯:০৭, ১ জুলাই ২০১০ (UTC)

নতুন লগোটা খারাপ হয়নি। কিন্তু "উইকিপিডিয়া" লেখাটি যে ফন্টের, সেটা দেখতে মোটেও welcoming না। হ্রস্য ই-কারগুলো কেমন জানি উড়নচন্ডি স্বভাবের। এই চেহারা পরিবর্তিত হলে খুব খুশি হবো।মঈনুল ইসলাম (আলাপ) ১৫:২৬, ৬ জুলাই ২০১০ (UTC)

আমি একটা নতুন লোগো তৈরী করেছি। উইকিপিডিয়াতে আপলোড করা হয় নাই। এই ঠিকানা থেকে দেখতে পারবেন। ঠিক থাকলে উইকিপিডিয়াতে আপলোড করবো। আর পরিবর্তন করতে হলে সেটিও জানবেন। Nasir Khan Saikat (আলাপ|অবদান) ২১:৪৫, ১৬ জুলাই ২০১০ (UTC)
নাসির, এটা কী ফন্টে করা, অন্যান্য সব তথ্য, এগুলো কি একটু জানাবে এখানে? --রাগিব (আলাপ | অবদান) ২৩:২৫, ১৬ জুলাই ২০১০ (UTC)
লোগোটা ভালোই লাগছে, তবে ব্যক্তিগত মতে ফন্টটা একটু চ্যাপ্টা লাগছে লম্বাটে হলে ভালো হতো। যা হোক, আরো কয়েকটি ফন্টে করে আমাদের কি চয়েস দেওয়া যায়? — তানভিরআলাপ • ০৪:৫২, ১৭ জুলাই ২০১০ (UTC)
"উইকিপিডিয়া" লেখাটিতে ব্যবহার করা হয়েছে Mukti Narrow ফন্টটি সর্বশেষ সংস্করণ "একটি মুক্ত বিশ্বকোষ" Dejavu Serif ফন্ট ব্যবহার করে লেখা হয়েছে। দুটি ফন্টই অসমিয়া এবং বিহারি ভাষায় লেখার জন্য ব্যবহার করা যায়। আর এই ফন্টগুলি ওপেন সোর্স এবং বিনামূল্যে পাওয়া যায় । আমি উবুন্টু থেকে এই লোগোটা তৈরী করেছি।Nasir Khan Saikat (আলাপ|অবদান) ০৭:৫৫, ১৭ জুলাই ২০১০ (UTC)
তানভিরের মতোই আমারও মত হলো, লোগো ঠিক আছে, কিন্তু ফন্টটা বেশ চ্যাপ্টা ও চিকন লাগছে। বিশেষ করে নিচের লাইনের লেখাটা চ্যাপ্টা হয়ে গেছে। --রাগিব (আলাপ | অবদান) ০৮:২১, ১৭ জুলাই ২০১০ (UTC)
আমার কাছে কিন্তু এখনই বেশ লাগছে। চ্যাপ্টা কিছুটা লাগছে সত্যি। কিন্তু সেই চ্যপ্টা ঠিক খারাপ লাগছে না। সরাসরি ফন্টের গড়ন দিয়ে নকশা করতেই হবে এমন কোনো বাধ্যবাধকতা যদি না থাকে, তাহলে নকশার মধ্যে শুধু ফন্টটাকে Free Transform-এ নিয়ে নিচের দিকে একটু টেনে লম্বা করে নিলেই কাজটা হয়ে যায়। মাত্র ৩/৪ পিক্সেল লম্বা করলেই চোখে আর লাগবে না। তবে লগোর আকৃতি'র নির্দিষ্ট মাপ থাকলে সেটা রক্ষার্থে লগোটাও ছোট করা দরকার হবে। আপনি হয়তো আমার চেয়ে ভালোই জানেন। আপনার কাজটা আমার পছন্দ হয়েছে। এরকমটা থাকলেও আমার আপত্তি নেই। অসংখ্য ধন্যবাদ।মঈনুল ইসলাম (আলাপ) ০৮:৪৮, ১৭ জুলাই ২০১০ (UTC)
আজ রাতে ঠিক করে দিতে পারবোNasir Khan Saikat (আলাপ|অবদান) ০৫:৪৫, ১৮ জুলাই ২০১০ (UTC)
অনুগ্রহ করে বাংলালিপি ব্যবহার করে এমন ভাষার উইকিপিডিয়ার সাথে সমন্বয় করে লগো তৈরি করুন। অন্য ভাষা গুলোর জন্যেও একই ফন্টে লগো তৈরি করুন এবং ঐ ভাষার উইকিপিডিয়াগুলোর প্রশাসকদের এই আলোচনায় আমন্ত্রণ জানান এবং তাদেরও একই ফন্টের লগো ব্যবহারে উৎসাহিত করুন। ক্যারি বা ফাউন্ডেশনের উদ্দেশ্য হল একই লিপি ব্যবহারকারী ভাষাগুলোর উইকিপিডিয়ার লগো একই রকমের হবে। আশা করি আপনারা এ বিষয়টি খেয়াল রাখবেন। ধন্যবাদ।
আমার জানা মতে বিষ্ণুপ্রিয়া মণিপুরী এবং অসমীয়া ভাষায় বাংলা বর্ণমালা ব্যবহার করা হয়। তবে বাংলা বর্ণমালা ছাড়াও ওদের নিজেস্ব অতিরিক্ত কোন বর্ণ আছে কিনা আমার জানা নাই। আপনাদের কারও ঐ দুই উইকিপিডিয়ার মেইলিং লিস্টের ঠিকানা থাকলে সেখানে পোস্ট করার অনুরোধ করছি। ঐ দুই ভাষার উইকিপিডিয়ানদের সাথে আলোচনার স্বাপেক্ষে ওদের জন্যও আমি লোগো তৈরী করে দিতে পারবো। Nasir Khan Saikat (আলাপ|অবদান) ০৭:০৬, ১৮ জুলাই ২০১০ (UTC)
আমার মনে হয় এই সংস্করণটি আগেরটি থেকে দেখতে ভালো । Nasir Khan Saikat (আলাপ|অবদান) ১৬:৩৩, ১৮ জুলাই ২০১০ (UTC)
সুন্দর। সুন্দর। ...একটা খালি সমস্যা, সেটা আপনার না। সেটা ঐ ফন্টের। অন্তস্থ য় (য়)-এর ফোঁটাটা বা বিন্দুটা একটু বেশিই ছোট।
আচ্ছা, উইকিপিডিয়া কি নিয়ম করে বলেছে যে, ঐ লগো'র মনোগ্রাম অংশে একটা ফন্ট দিয়েই লিখতে হবে? যদি সেরকম কোনো ক্লয না থাকে, তাহলে আমার মনে হয়, ম্যানুয়্যালি ব্রাশ টুল ব্যবহার করে একটা মোটা দাগের ফোঁটা দিয়ে সমাধানটা করা যায়। কিন্তু সবার আগে কথা হলো: নিয়মটা কী?মঈনুল ইসলাম (আলাপ) ১৭:৪২, ১৮ জুলাই ২০১০ (UTC)
এখানে কিছুটা বড় করেছিNasir Khan Saikat (আলাপ|অবদান) ১৬:৩৭, ১৯ জুলাই ২০১০ (UTC)
Symbol support vote.svg সমর্থন — আমার আর কোনো সমস্যা নেই। — তানভিরআলাপ • ১৬:৪৫, ১৯ জুলাই ২০১০ (UTC)
আমি অনুরোধ করবো লগোর "উইকিপিডিয়া" লেখাটি আকাশ ফন্টে লিখতে। কারণ উইকিপিডিয়ার লগোর মধ্যে যে "উ" ব্যবহার করা হয়েছে তা আকাশ ফন্টে লেখা। ফলে অন্য কোন ফন্টে "উইকিপিডিয়া" লেখাটি লিখলে ঐ "উ" এর সাথে সাদৃশ্য হবে না। যেহেতু "একটি মুক্ত বিশ্বকোষ" লাইনটিতে শুধু সমস্যা আমার মনে হয় শুধু এই লাইনটি ভিন্ন ফন্টে লিখলেই হয়।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:১৩, ১৯ জুলাই ২০১০ (UTC)
Symbol support vote.svg বর্তমান অবস্থাটি আমার পছন্দ হচ্ছে। তানভির ভাইয়েরটা কপি করে সমর্থন দিলাম। অনেক অনেক সাধুবাদ, নাসির ভাই, আপনাকে। মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ১৭:১৯, ১৯ জুলাই ২০১০ (UTC)
আকাশ ফন্টের ই-কার ও মাত্রাগুলো দেখতে সুন্দর নয় (আমার ব্যক্তিগত মত)। তাছাড়া লোগোর উ-কারের সাথে "উইকিপিডিয়া" ও "একটি মুক্ত বিশ্বকোষ" লেখার ফন্টের মিল থাকতে হবে ফাউন্ডেশনের এমন কোনো নিয়মের ব্যাপার আমার জানা নেই। বরং "উইকিপিডিয়া" ও "একটি মুক্ত বিশ্বকোষ" লেখা একই ফন্টের হওয়ার উচিত। কারণ এ দুটো সকল লোকালাইজেশনের ক্ষেত্রেই একই ফন্ট ব্যবহার করে করা হয়েছে। আর এখানেই যুক্তাক্ষরের সমস্যাটি দেখা দিয়েছে, তাই আমার মনে হয় প্রস্তাবিত নাসির ভাইয়ের করা লোগোর সর্বশেষ সংস্করণটি ঠিক আছে। এটির লেখা সুস্পষ্ট, সুন্দর, ও আকর্ষণীয়। — তানভিরআলাপ • ১৭:২৮, ১৯ জুলাই ২০১০ (UTC)
অন্যান্যদের মতামত কি ? এটাই থাকবে নাকি আরও পরিবর্তন প্রয়োজন। যদি ঠিক থাকে তবে উইকিপিডিয়াতে আপলোড করে দিব। Nasir Khan Saikat (আলাপ|অবদান) ০৫:১৮, ২১ জুলাই ২০১০ (UTC)
আকাশ ফন্টের লেখাটি দেখতে আমার কাছে তেমন ভালো মনে হয় নাই। "উ" অক্ষরটা দেখতে ঠিক আছে তবে অন্য অক্ষর এবং ই-কার যুক্ত করে "উইকিপিডিয়া" লেখার পর সেটি কিছুটা অস্বাভাবিক লাগছে। আর উইকিপিডিয়া আইকন এবং বাংলা উইকিপিডিয়ার লোগোতে একই ফন্ট ব্যবহার করার বিষয়ে কোন বিশেষ নিয়ম আছে বলে আমার জানা নাই। তবে কোন ফন্ট ব্যবহার করা হবে এটি মতামতের উপর ভিত্তি করি ঠিক করা যেতে পারে। আমার প্রস্তাবিত লোগোটি আমার ভালো লেগেছে। কোন নির্দিষ্ট অংশ আপনাদের ভালো না লাগলে জানাবেন। আমি চেষ্টা করবো পরিবর্তন করে গ্রহনযোগ্য একটা নতুন সংস্করণ তৈরী করতে।
আমি বাংলা উইকিপিডিয়ার একটি পোস্টার বানাবো। লোগোটি ঠিক করা হলে সেটি ব্যবহার করতে পারতাম। আশা করি আপনারা দ্রুত মতামত জানাবেন। --Nasir Khan Saikat (আলাপ|অবদান) ২০:৫৩, ২৩ জুলাই ২০১০ (UTC)
উইকিপিডিয়ার বর্তমান লোগো
উইকিপিডিয়ার নতুন লোগো (প্রস্তাবিত)
উইকিমিডিয়া কমন্সে আপলোড করেছে লোগোটা। আপনাদের মতামত জরুরী। ভালো হলে বলেন । না ভালো হলে সেটা আরও আগে জানান। আপনার মতামত পেলে কমন্সের মূল লোগেটার নতুন সংস্করণ হিসাবে আপলোড করবো। Nasir Khan Saikat (আলাপ|অবদান) ১৮:৫৫, ২ আগস্ট ২০১০ (UTC)
ফাউন্ডেশনের করা লগোটিতে আমার কোন সমস্যা নেই। আর লগোটিতে যে বিষয়টি সমস্যা মনে করা হচ্ছে, সেটাও কোন গুরুত্বপূর্ণ সমস্যা বলে আমার মনে হয় না, কারণ বাংলাদেশে NCTB প্রকাশিক অনেক পাঠ্যবইতে 'ক্ত' যুক্তাক্ষরটি ঐ ভাবে ব্যবহার করা হয়েছে। উদাহরণ এই পিডিএফ। এ ভাবে যুক্তাক্ষরের ব্যবহার কম হলেও, অপ্রচলিত নয়। আর Mukti Narrow ফন্টটি দেখতে আমার কাছে, ভাল মনে হয় না। এর চেয়ে অনেক ভাল এবং দেখতে সুন্দর ফন্ট রয়েছে। নাসিরের করা লগোটি চূড়ান্ত হওয়ার আগে কমন্সে আপলোড করা আমার কাছে সঠিক মনে হয়নি। চূড়ান্ত হওয়ার পরেই তা আপলোড করা উচিত ছিল। শুধুমাত্র ভোটাভুটি না করে অন্যদের গঠণমূলক মতামতের অপেক্ষায় রইলাম।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৪৬, ৩ আগস্ট ২০১০ (UTC)
উইকিমিডিয়ার বিভিন্ন প্রকল্পের লোগো ভ্যারিয়ান্ট নামে কমন্সে আলাদা বিষয়শ্রেণী-ই আছে। তাই মূল লোগোর ডেরিভেটিভ কিছু আপলোড করাতে বেঠিক কিছু হয়নি। আর ফাউন্ডেশন এই কথা বলে যে, কোনো কমিউনিটি ঐকমত্যের ভিত্তিতে যা পছন্দ করে সেটিই গুরুত্বপূর্ণ। ফাউন্ডেশন এসব ক্ষেত্রে মত চাপিয়ে দিতে আগ্রহী না। বর্তমান লোগোটির ফন্ট বেশিরভাগ ব্যবহারকারীর কাছেই গ্রহণযোগ্য লাগছে না, তা ওপরের আলোচনা থেকে স্পষ্ট। তাছাড়া অবিতর্কিত ক্ষেত্রে যুক্তাক্ষর লিখনের প্রচলিত পদ্ধতি ও ধারা অনুসরণ করে বর্তমানে যে লোগোটি তৈরি হয়েছে তা কোনো সমস্যা নেই। বরং "একটি মুক্ত বিশ্বকোষ" লেখাটি এখানে আরেকটু বেশি স্পষ্ট। তাছাড়া এটি মেটার লোগো তৈরির সকল নিয়ম অনুসরণ করেছে। সবার বোধগম্যতার জন্য দুটো লোগো পাশাপাশি রাখলাম। — তানভিরআলাপ • ০৩:৫৪, ৪ আগস্ট ২০১০ (UTC)
পয়েন্ট ১: যখন নিয়ম ছিলো না, তখন সবাই ইচ্ছেমতো নিয়ম বানিয়ে লিখেছে। এখন "বাংলা একাডেমী প্রমিত বাংলা বানানের নিয়ম" আছে। তারপরও কেউ কেউ ইচ্ছেমতো বানান লিখছেন। প্রমিত বাংলা বানানে "ক্ষেত" লিখতে পরামর্শ দেয়া হলেও দৈনিক প্রথম আলোতে এখনও "খেত" অনুসরণ করা হয়। প্রশ্ন হচ্ছে: নিয়ম থাকাসত্ত্বেয় কে কী করলো, তার ভিত্তিতে কি আমরা চলবো? যদি তা করতে হয়, তবে সবাই যেভাবে ইচ্ছেমতো বানান লিখছে আমাদেরও ইচ্ছেমতো লেখার স্বাধীনতা চলে আসে।
পয়েন্ট ২: "ক্ত" যুক্তাক্ষরটিকে "ক"র নিচে "ত" দিয়ে লিখলেই তা প্রমিত বাংলা বানান অনুসরণ করে, কেননা যুক্তাক্তর যথাসম্ভব বিশ্লিষ্ট করে লেখার পরামর্শ দেয়া হয়েছে। তবে যদি পয়েন্ট ১ অনুযায়ী স্বাধীনতা থাকে, তবে "ক্ত" লেখা যাবে বলে মনে হচ্ছে।
পয়েন্ট ৩: তবে কথা হলো, অভ্র সফ্‌টওয়্যার ব্যবহার করে "ক্ত"-কে বিশ্লিষ্ট রূপে "ক"র নিচে "ত" দিয়ে লেখা যাচ্ছে না। non-joiner ব্যবহার করলে দেখায় "ক্‌ত" আর joiner ব্যবহার করলে দেখায় "ক্‍ত"। যদি অন্য কোনো Unicode লেখার সফ্‌টওয়্যার দিয়ে যুক্তাক্ষর বিশ্লিষ্ট করা যায়, তবে বিশ্লিষ্ট করার দিকেই আমার মত। না করা গেলে যে নতুন লগোটা তৈরি হয়েছে, তা এক কথায় চমৎকার।
আর কমন্সে আপলোড বিষয়ে আমি আসলে অজ্ঞ। সেক্ষেত্রে আমার জ্ঞানের পরিধি আপনাদের দুজনের আলোচনাটুকুই। তাই ও-বিষয়ে মন্তব্য থেকে বিরত থাকলাম। ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৭:৩৯, ৯ আগস্ট ২০১০ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন — প্রস্তাবিত নতুন লোগোটি অনেক স্পষ্ট। তবে পাশাপাশি দুটো ছবি দেখলে বোঝা যাচ্ছে যে "উইকিপিডিয়া লোগো ২.০" এর মূল লোগোর সাথে প্রস্তাবিত লোগোর (কন্ট্রাস্ট-এ) সামান্য পার্থক্য আছে। আশাকরি সেটা দূর করা যাবে। ≈  প্রমেথেউস  (আলাপ)  ০৮:৪৯, ২০ আগস্ট ২০১০ (ইউটিসি)

বৈশ্বিক উষ্ণায়ন বিষয়ক নিবন্ধ তৈরি

আমি ইতোমধ্যেই বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব শীর্ষক একটি নিবন্ধ তৈরি করেছি। নিবন্ধটিকে অনেকটাই গুছিয়ে নিয়ে এসেছি। তবে এখনও আমার কাছে তথ্য আছে, আমি সেগুলো ধারাবাহিকভাবে যুক্ত করার আশা রাখি, ইনশাল্লাহ। কথা হচ্ছে, জলবায়ু পরিবর্তন বিষয়ক কাজ করতে গেলেই পরিবেশের যেসব বিপর্যয়জনিত তথ্য-উপাত্ত পাওয়া যায়, সেগুলোর সবগুলোই প্রাকৃতিক নয়। বরং এর অধিকাংশই মানবসৃষ্ট কারণ। কথা হচ্ছে, বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিবন্ধে UNFCCC-এর সংজ্ঞানুযায়ী কেবল এবং কেবলমাত্র প্রাকৃতিক কারণগুলোকে স্থান দেয়া হয়েছে এবং কারণের চেয়ে প্রভাবকে বেশি স্থান দেয়া হয়েছে। অথচ আমার কাছে মানবসৃষ্ট কারণেরও এক বিশাল ফর্দ আছে। আমার ইচ্ছা, সেগুলো নিয়েও আলাদা একটি স্বয়ংসম্পূর্ণ নিবন্ধ তৈরি করার। এক্ষেত্রে সবচেয়ে বড় যে সমস্যায় আমি আছি সেটা হলো নিবন্ধের নাম নির্বাচন। কী হবে নাম? "বৈশ্বিক উষ্ণায়নে বাংলাদেশ", নাকি "বাংলাদেশের বৈশ্বিক উষ্ণায়ন", নাকি অন্য কিছু?

উল্লেখ্য, এখানে আলোচ্য বিষয় হবে: বাংলাদেশে [তথা উপমহাদেশীয় প্রেক্ষাপটে বাংলাদেশে] কী কী কারণে বৈশ্বিক উষ্ণায়ন হচ্ছে। বাংলাদেশের কোথায় কী ধরণের কাজ করার কারণে তা ত্বরান্বিত হচ্ছে। এসকল কাজ করার কারণে কী কী বিপর্যয় দেখা দিচ্ছে। পরিবেশ বিপর্যয়ে মানুষ কী কী ভাবে বুঝে বা না বুঝে কাজ করে চলেছে। বাংলাদেশের মানুষ, সরকার তা প্রতিরোধে কী কী কাজ করছে। আর কী কী কাজ করলে এ থেকে পরিত্রাণ পাওয়া যাবে।

তাই সকলের কাছে আমি এরকম নিবন্ধ সম্বন্ধে মতামত, পরামর্শ এবং যদি হা-বোধক হয়, তবে ভালো নাম আশা করছি। ধন্যবাদ।মঈনুল ইসলাম (আলাপ) ১৫:৪৫, ৬ জুলাই ২০১০ (UTC)

এ বিষয়ে কোন অনুচ্ছেদ আগে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিবন্ধে শুরু করুন। অনুচ্ছেদটি যদি বড় হয়ে যায় তখন অনুচ্ছেদটি ছোট করে এর জন্য আলাদা নিবন্ধ তৈরি করা যাবে। এর একটি উদ্দেশ্য হচ্ছে আপনি আসলে কি লিখতে চাচ্ছেন তাও অন্য ব্যবহারকারীরা জানতে পারবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৮:১৬, ৭ জুলাই ২০১০ (UTC)

আমি একটা প্রস্তাব করি: বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিবন্ধটি মানবসৃষ্ট কারণকে স্থান দেয়ার জন্য উপযুক্ত নয়। তাছাড়া এই নিবন্ধটি "ফলাফল"ভিত্তিক, অথচ আমি যে নিবন্ধের অবতারণা করতে চাচ্ছি, সেটা "কার্য-কারণ"ভিত্তিক। আমি বরং আমার উপপাতায় একটা নিবন্ধ লিখি, তারপর আপনারা সিদ্ধান্ত নিন শিরোনামটা কী হবে, সেটা কি আদৌ স্থান দেয়া যাবে কিনা। এব্যাপারে নির্দেশনা পেলেই আমি শুরু করবো। ধন্যবাদ।মঈনুল ইসলাম (আলাপ) ০৯:৪৫, ৭ জুলাই ২০১০ (UTC)

আপনি যদি নিশ্চিত না হয়ে থাকেন যে নিবন্ধের শিরোনাম কি দেবেন তবে তা নিয়ে চিন্তার কোনো কারণ নেই। পরবর্তীতে আলোচনার মাধ্যমে নিবন্ধ নতুন শিরোনামে সরিয়ে নেওয়া খুব কষ্টকর বা ঝামেলাপূর্ণ বিষয় নয়। আর কি ধরনের নিবন্ধ লিখবেন তার আইডিয়া হয়তো আপনার আছে, কিন্তু আমরা ঠিকভাবে বুঝতে পারছি না....। (এই তিনটা) , , ও ক্যাটাগরির মধ্যে আপনার লিখতে চাওয়া নিবন্ধগুলো বা কাছাকাছি কোনো নিবন্ধ আছে কি না খুঁজে দেখতে পারেন। থাকার সম্ভাবনা আছে, হয়তো কাজে লাগতে পারে। একটু ধারণাও পেতে পারেন। — তানভিরআলাপ • ১০:৫২, ৭ জুলাই ২০১০ (UTC)

নিউ ইয়র্ক টাইমসে বাংলা উইকিপিডিয়া

আজকের নিউ ইয়র্ক টাইমসে বাংলা উইকির উপরে একটি নিবন্ধ এসেছে।[১]। মূলত উইকিপিডিয়ার আঞ্চলিক বিস্তার এবং বিভিন্ন ভাষায় উইকির কার্যক্রমের উপরেই ভুক্তিটি, কিন্তু শিরোনাম হলো "How Can Wikipedia Grow? Maybe in Bengali"। নিবন্ধটাতে উইকিম্যানিয়ার একটি সেশনের কথা বলা হয়েছে, যেখানে গুগলের যান্ত্রিক অনুবাদক ও পেশাদার অনুবাদকদের মাধ্যমে ্নানা ভাষায় কন্টেন্ট তৈরীর উপরে আলোচনা করা হচ্ছিলো। তামিল উইকিতে গুগলের অনুবাদ করা প্রচুর ভুক্তি যোগ করা হয়েছে, যদিও সেখানকার একজন উইকিপিডিয়ান এই অনুবাদের সমস্যা তুলে ধরেছেন। তবে সবচেয়ে চমৎকার মন্তব্য করেছেন আমাদের বাংলা উইকির উইকিপিডিয়ান বেলায়েত, ... গুগলের এই ভুলভাল ও আড়ষ্ট যান্ত্রিক অনুবাদ কেনো আমরা বাংলা উইকিতে রাখছিনা, সেটা বেলায়েত খুব চমৎকার ভাবে তুলে ধরেছেন। NYT এর কলাম লেখক বেলায়েতের এই উক্তিটাকেই তার নিবন্ধের মূল ভিত্তি হিসাবে ব্যবহার করেছে। নিবন্ধটার মূল মেসেজ হলো, উইকির মূল যে "মোজো" বিভিন্ন উইকিতে আস্তে আস্তে হারিয়ে যাচ্ছে, তা আমরা বাংলা উইকিতে ধরে রেখেছি, "Mojo in full display"।

১) এবার বোঝা গেলো, বাংলা উইকিতে যান্ত্রিক আড়ষ্ট অনুবাদ আসছে কোথা থেকে। গুগলের যান্ত্রিক অনুবাদক এবং পেশাদার অনুবাদকারীদের মাধ্যমে এই লেখাগুলো আসছে। Anulekha সহ অন্যান্য অ্যাকাউন্টগুলো গুগলের কর্মী বা তাদের ভাড়াটে অনুবাদকদের অ্যাকাউন্ট।

২) আমাদের যে সিদ্ধান্তে আগে এসেছি, অর্থাৎ যান্ত্রিক-আড়ষ্ট ও আধা-খেচড়া অনুবাদ আমরা রাখবো না, তা যথাযথই হয়েছে। কারণ পেশাদার অনুবাদকদের ভাড়াটে ও যান্ত্রিক অনুবাদের মাধ্যমে অনেক সমস্যাপূর্ণ নিবন্ধ আসার চাইতে না আশাই ভালো।

বাংলা উইকির এই অভিমতটি উইকিম্যানিয়াতে যথাযথভাবে উপস্থাপন করার জন্য বেলায়েতকে অভিনন্দন জানাচ্ছি। সেই সাথে উইকিম্যানিয়ার এবং জিমি ওয়েলসের সাথে স্কাইপ আলাপের আরো বর্ণনা এখানে তুলে ধরার জন্য অনুরোধ জানাচ্ছি। --রাগিব (আলাপ | অবদান) ০০:৩২, ১২ জুলাই ২০১০ (UTC)

আড়ষ্ট ও প্রচুর বানান ভুল সম্বলিত অনুবাদ যোগকৃত নিবন্ধে প্রচুর কাজ বাকি থেকে যায়, তাই এধরনের নিবন্ধ দেখামাত্র মোছার পক্ষপাতি আমি (যদি তা নিবন্ধ নেমস্পেসে হয়)। আর বেলায়েত ভাইকেও এই প্রয়োজনীয় বিষয়টি তুলে ধরার জন্য অভিনন্দন ও শুভকামনা। — তানভিরআলাপ • ০৭:৩০, ১২ জুলাই ২০১০ (UTC)
বেলায়েত ভাইকে অভিনন্দন। বাংলা উইকিপিডিয়া এভাবেই গঠনমূলকভাবে এগিয়ে যাক -এই কামনা।মঈনুল ইসলাম (আলাপ) ১২:০৫, ১২ জুলাই ২০১০ (UTC)

নিউইয়র্ক টাইমসের এই নিবন্ধের সূত্র ধরে আজ কলকাতার দি টেলিগ্রাফ পত্রিকা থেকে বাংলা উইকিপিডিয়ানদের সাথে যোগাযোগ করা হয়। জয়ন্তদা ও আমি ফোনে টেলিগ্রাফ পত্রিকার সাংবাদিকের সাথে এই বিষয়ে কথা বলি। মূলত তারা জানতে চেয়েছেন, যান্ত্রিক অনুবাদের ব্যাপারে আমাদের অভিমত কী। আমি এই ব্যাপারে বেলায়েতের সাথে একমত পোষণ করে এটাই বলেছি, বাংলাতে যথাযথ কাজ কেউ করলে আমাদের কোনোই আপত্তি নেই। তবে তাই বলে যান্ত্রিক আড়ষ্ট অনুবাদ গ্রহনযোগ্য নয়। উদাহরণ চাওয়ার পরে আমি অনুলেখার যোগ করা পলাশীর যুদ্ধ নিবন্ধটির একটি যান্ত্রিক অনুদিত সংস্করণ ও তার বিভিন্ন সমস্যার নমুনা ইমেইল যোগে পাঠাই।

আজকের দি টেলিগ্রাফে আমাদের কাছ থেকে প্রাপ্ত তথ্য ও বেলায়েতের নিউ ইয়র্ক টাইমসের ইন্টারভিউয়ের ভিত্তিতে একটি নিবন্ধ প্রকাশিত হয়েছে। এতে এই ব্যাপারে আমাদের যে অভিমত, তা তুলে ধরা হয়েছে। আশা করি আজকের এই নিবন্ধটি প্রকাশের পরে ভারত থেকে আমরা আরো উইকিপিডিয়ানকে এখানে পাবো।

--রাগিব (আলাপ | অবদান) ২১:৫৫, ১৩ জুলাই ২০১০ (UTC)

আজ সকালে টেলিগ্রাফ খুলেই দেখি একদম প্রথম পাতাতেই রিপোর্টটা এসেছে। টেলিগ্রাফ পূর্ব ভারতে বহুল প্রচলিত পত্রিকা। তাই আমি ও আশা করি এই রিপোর্টটা প্রকাশের পর ভারত বা পশিমবঙ্গ থেকে আরও কিছু উইকিপিডিয়ান পাবো। ভারতের কোনো পত্রিকায় বাংলা উইকিপিডিয়াকে নিয়ে এমন রিপোর্ট এই প্রথম আসলো। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:৫১, ১৪ জুলাই ২০১০ (UTC)
আমার মনে হয় এবার স্বল্প পরিসরে হলেও উইকিপিডিয়া সাইনপোস্ট টাইপের কিছু শুরু করা উচিত। বাংলা নাম কি হতে পারে, উইকিপিডিয়া সংবাদ? প্রস্তাব করুন সবাই। — তানভিরআলাপ • ০৬:৩০, ১৪ জুলাই ২০১০ (UTC)
জয়ন্তদা, পত্রিকার ঐ পাতাটি কি স্ক্যান করে রাখতে পারবেন? ওয়েবের নিউজটা আমি সংরক্ষণ করেছি, কিন্তু আসল ছাপা পত্রিকার পাতাটা স্ক্যান করে রাখতে পারলে সেটা পরে আমাদের নানা দরকারে কাজে লাগবে।
আপনি আরেকটা কাজ করতে পারেন, আপনাদের বাংলা অনলাইন মিডিয়া, যেমন অর্কুট, বাংলা ব্লগ, বা গুরুচন্ডালিতে এই ব্যাপারে একটু ক্যাম্পেইন করতে পারেন। আমি অর্কুটে দুই একটি গ্রুপে পোস্ট দিয়েছিলাম এক সময়ে। কিন্তু ব্যাপারটা হলো, এই সব পোস্ট স্থানীয় কেউ দিলে পশ্চিমবঙ্গের বাঙালিদের সাড়া বেশি পাওয়া যাবে।
এবারে রিপোর্টটা বেশ ভালো করে এসেছে। এর আগে ২০০৬ সালের অক্টোবরে ফ্রেডেরিক নরোনহা একটা রিপোর্ট করেছিলো, সেটা বাংলা উইকির ১০,০০০ ভুক্তির উপরে, সেটা ছাপা পত্রিকায় বোধহয় আসেনি, কিন্তু ভারতের অনলাইন সার্ভিস কয়েকটাতে এসেছিলো। আজকের এই নিউজটা টেলিগ্রাফে ছাপা হয়েছে তা বেশ খুশির খবর, কারণ এটার সার্কুলেশন অনেক বেশি। এই খবরটাকে কাজে লাগিয়ে অর্ণব দত্ত ও আপনি যদি একটু অনলাইন/অফলাইন ক্যাম্পেইন করেন, তাহলে এই ধাক্কায় কিছু ইউজার পেতে পারি। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৫০, ১৪ জুলাই ২০১০ (UTC)
সারা দুনিয়ায় খবর হয়ে গেল, বাংলাদেশের পত্রিকাগুলা কী করে? নাসির ভাই ও বেলায়েত ভাই দেশে ফিরে থাকলে তাদের দ্রুত একটা ব্যবস্থা নেয়ার অনুরোধ করবো।--ফয়সল (আলাপ | অবদান) ০৭:১৮, ১৪ জুলাই ২০১০ (UTC)

রাতে ফিরে স্ক্যান করে সবাইকে মেইল করছি। বাকি কাজ টা আমার সামর্থ্য ও সুযোগ অনুযায়ি আমি করার চেষ্টা করছি। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৮:০৫, ১৪ জুলাই ২০১০ (UTC)

জয়ন্ত দা, আমিও একটা কপি রাখতে চাই। দয়া করে যদি পাঠাতেন: wz.islam@gmail.com। ধন্যবাদ।মঈনুল ইসলাম (আলাপ) ১২:১৮, ১৪ জুলাই ২০১০ (UTC)
এক কাজ করা যায়। আমাদের মেইলিং লিস্টে মেইল করা যায়। সবাই জানলো। নিউ ইয়র্ক টাইমসেরটা ইতিমধ্যেই এসেছে। — তানভিরআলাপ • ১৩:৩৯, ১৪ জুলাই ২০১০ (UTC)

দেরিতে হলেও দৈনিক প্রথম আলোতেও, শুক্রবারে, উইকিম্যানিয়ার খবর। মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ২০:৪৮, ২৪ জুলাই ২০১০ (UTC)

পেশাদার অনুবাদক ও নিবন্ধ লেখক প্রসঙ্গে

সম্প্রতি ইংরেজি উইকিতে একটা নিবন্ধের ইতিহাস ঘাঁটতে গিয়ে বেশ কিছু উদ্বেগজনক ব্যাপার আবিষ্কার করলাম।

১) বাংলাদেশের একটি ওয়েব প্রমোশন ফার্ম পেশাদার ভিত্তিতে বিভিন্ন ব্যক্তি ও সিনেমা/নাটকের উপরে নিবন্ধ যোগ করছে।

২) তাদের এই রকম মার্কেটিং এর জন্য সুকৌশলে একাধিক উইকি একাউন্ট ব্যবহার করা হচ্ছে।

আপাতত এই ফার্মের হাতে খুব বেশি ভুক্তি তৈরী হয়নি, কিন্তু অচিরেই আন্দাজ করছি, এরকম ফরমায়েশী এডিটর বাড়তে থাকবে। বাংলা উইকিতে এরকম টাকার-বিনিময়ে-প্রমোশন জাতীয় নিবন্ধ সম্পাদনাকে শুরু থেকেই নিরুৎসাহিত করার প্রস্তাব দিচ্ছি। যদি কোনো ফার্ম এরকম টাকার বিনিময়ে কারো প্রচারণা চালায়, তবে সেই একাউন্ট দেখামাত্র ব্লক করতে হবে।

উল্লেখ্য, বাংলাদেশী এই ফার্মটির নাম Graffias. তাদের ক্লায়েন্টদের মধ্যে একজন চিত্রপরিচালক আছে, যার জীবনী ও তার কয়েকটি সিনেমার/নাটকের উপরে ইংরেজি উইকিতে মার্কেটিং ক্যাম্পেইন চালানো হয়েছে এই ফার্মের মাধ্যমে। --রাগিব (আলাপ | অবদান) ০০:৩৭, ১২ জুলাই ২০১০ (UTC)

টাকার বিনিময়ে নিবন্ধ তৈরিতে আমার আপত্তি নেই, কারণ আমাদের নিবন্ধ প্রয়োজন। তবে আমাদের সতর্ক থাকা উচিত। প্রমোশন এমনিতেই নিষিদ্ধ, কারণ তা নিরপেক্ষ দৃষ্টিভঙ্গিকে ব্যাহত করে। আমার মত হচ্ছে, আমাদের নতুন নিবন্ধগুলো বা যোগকৃত তথ্যাদি খুঁটিয়ে দেখা উচিত, ও প্রচারণামূলক লেখা সরিয়ে ফেলা উচিত। এটি প্রচারণামূলক কি না তা নিশ্চিত না হলে তা আলাপ পাতায়ও সরিয়ে নেওয়া উচিত। সেই সাথে উল্লেখযোগ্যতার ব্যাপারটায় কড়াকড়ি করা উচিত (নিবন্ধ তৈরি ও যোগকৃত তথ্য উভয় ক্ষেত্রেই)। আর তথ্যসূত্রের নির্ভরযোগ্যতা ও যাচাইযোগ্যতার দিকটা খেয়াল রাখা যায়। তাহলেই আশা করি এ ধরনের হুমকি এড়ানো যাবে। — তানভিরআলাপ • ০৭:২৭, ১২ জুলাই ২০১০ (UTC)
আমি বেশ কয়েকটি হিন্দী সিরিয়্যালের আর অনুষ্ঠানের নামে ইংরেজি উইকিপিডিয়ায় গঠনমূলক সুন্দর নিবন্ধ দেখে বেশ অবাক হয়েছিলাম এবং ধরেই নিয়েছিলাম এগুলো ভাড়াটে পেশাদার কাজ, যদিও তখন ইতিহাস ঘাঁটা শিখিনি। এরকম একটি আলাপ পাতা দেখলেই কিছুটা বোঝা যাবে।
"কারণ আমাদের নিবন্ধ প্রয়োজন।" -তানভির ভাইয়ের এই বক্তব্যের প্রেক্ষিতে আমার বক্তব্য: আমাদের নিবন্ধ প্রয়োজন, তবে আধাখ্যাঁচড়া অনুবাদ-মার্কা নিবন্ধ নয়। মজার ব্যাপার হলো ভাড়াটে উইকিপিডিয়ান Anulekha আবারো তানভির ভাইয়ের নামের বানানে ভুল করেছেন । :) বারবার বানানে ভুল করা একজন সাটিফিকেটধারী উইকিপিডিয়ান আমরা কামনা করি না। কারণ এখানে একজনের নামের বানানে বারবার ভুল করা ব্যক্তি কালকে ১৫০০ শব্দের বানানে ভুল করে রাখবেন, সেক্ষেত্রে ঐ ১৫০০ নিবন্ধ ঠিক করার জন্য ১৫ জন অতিরিক্ত উইকিপিডিয়ান আমাদের নেই।
তবে উল্লেখযোগ্য বিষয়ে "কে" (কোনো কোম্পানী), "কিভাবে" (অর্থের বিনিময়ে, ভাড়াটে উইকিপিডিয়ান দিয়ে) নিবন্ধ তৈরি করছে সেটা জানা, যাচাই করা ইত্যাদি আমাদের দরকার নেই, অর্থাৎ এব্যাপারে আমিও তানভির ভাইয়ের সাথে একমত। সতর্কতা আবশ্যক এজন্য যে, যে, যেভাবেই হোক অনুল্লেখ্য বিষয়ে নিবন্ধ তৈরি করতে যেন না পারে, আর তৈরি করলে সেখানে উল্লেখ্যযোগ্যতা যেন কঠোরভাবে মানা হয়। বাংলা উইকিপিডিয়ার জয় হোক।মঈনুল ইসলাম (আলাপ) ১২:০১, ১২ জুলাই ২০১০ (UTC)
হা হা হা, কে "ভাড়া" দিচ্ছে সেটা জানতে পারলে বেশ ভালো হতো, আমরা কিছুটা কাজ করে দিতে পারতাম :D। On a serious note, ঠিক, যদি লেখা গঠনমূলক ও নিরপেক্ষ হয়, তাহলে তাতে কেউ পয়সা পেলেও সমস্যা নেই। কিন্তু ইংরেজি উইকিতে বিভিন্ন সময়ে এরকম ভাড়াটে লেখকদের দৌরাত্ম্য নিয়ে আলোচনা হয়েছে ... অধিকাংশ ক্ষেত্রেই এরা নিজেদের "ভাড়া" হালাল করার জন্য অনুল্লেখ্য বিষয়কে রেখে দেয়ার জন্য আপ্রাণ চেষ্টা করে, প্রচুর সময় ব্যয় করে অর্থহীন আলোচনা চালাতে থাকে। আজ ইংরেজি উইকির প্রশাসকদের পাতায় দেখলাম, একজন ভাড়াটে লেখকের লেখা অনুল্লেখ্য ভুক্তি মুছে দেয়ায় সে উইকিমিডিয়া ফাউন্ডেশনকে ১৫০ ডলার বিল করার হুমকি দিয়েছে (তার "ভাড়া")।
এখানে আলোচনায় যা এসেছে এবং বেলায়েত উইকিম্যানিয়াতে যা বলেছে, আমিও আজ পত্রিকাতে তাই বলার চেষ্টা করেছি। অনুলেখা সহ অন্যান্য গুগল ট্রান্সলেশন টুলকিটের ব্যবহারকারীদের অনুবাদ প্রচেষ্টায় সমস্যা নেই, কিন্তু একবার যান্ত্রিক অনুবাদ করে তাঁরা কেটে পড়েন, সেই অনুবাদগুলো মেরামতের প্রয়োজন মনে করেন না, সেটাই সমস্যা। লেখা দরকার আমাদের, কিন্তু এতো বানানযুক্ত দুষ্ট গরুর চাইতে আমাদের শূন্য গোয়াল ভালো। পলাশীর যুদ্ধ নিবন্ধটা অনুলেখা এবারে কিছুটা ভালো অবস্থায় অনুবাদ করেছেন, যদিও প্রচুর বানানে সমস্যা আছে। আগের সংস্করণটিতে অজস্র সমস্যা ছিলো, আজকের টেলিগ্রাফ পত্রিকার সাংবাদিককে তার একটা উদাহরণ পাঠিয়েছিলাম, (সিরাজুদ্দৌলা "আকস্মিক উত্সাহে ধাবমানতার কারণে অতি সহজেই শত্রু উত্পাদন প্রবণ ছিলেন"), এই অংশটি পড়তে গিয়ে আমার দাঁত পড়ে যাবার অবস্থা হয়েছিলো। আম-পাঠকের কি অবস্থা হবে, বলাই বাহুল্য।
যাহোক, ইংরেজি উইকিতে ভাড়া খাটা এই বাংলাদেশী ফার্মটির উপরে আমি নজর রাখছি, তাদের ফরমায়েশি কাজগুলো সব পর্যবেক্ষণ করবো। আপনারাও পারলে বাংলা ও ইংরেজিতে খেয়াল রাখবেন। --রাগিব (আলাপ | অবদান) ০৭:০৬, ১৪ জুলাই ২০১০ (UTC)

আরে ভাই, আমি হলাম একজন স্বল্প-শিক্ষিত প্রডিউসার, অঢেল টাকা। আমার একটা "বেশি-পানি" আছে। আমার ছেলে ইন্টারনেটে ঢুকে গুগুল আঙ্কেলকে যা বলে দেখা যায় তা-ই উইকিপিডিয়া নিয়ে বসে আছে। তখনই আমার মাথায় একটা বুদ্ধি কিলবিল করতে থাকলো। নতুন যে মগা সিরিয়ালটা বানাচ্ছি (মেগা না কিন্তু), সেটা তো পাবলিসিটি করার দারুণ একখান জায়গা পাইছি। মাগার, আমি তো বকলম! তাই আমার ক্যামেরার পিছনের খাটাখাটুনি করা গ্রামের গরীব, ভার্সিটির ছেলেটাকে যখন কথাটা বললাম, সে আমাকে বললো সে উইকিপিডিয়ায় লিখতে জানে। আর যায় কই, "তুমি বাবা, আমার সিরিয়্যালটার একখান লেখা দিবা।" ছেলে তো খাঁটি উইকিপিডিয়ান "জ্বিনা আঙ্কেল আমি সেটা করতে পারি না""আরে তুমি টাকার জন্য চিন্তা কইরো না। তুমি আমার প্রডাকশনে কাজ কইরা যদি টাকার চিন্তা করো, তাইলে আমার গঙ্গায় পইড়া মরণের দরকার।" একটু মুখ স্বাভাবিক করে আবার কাচুমাচু ভঙ্গি "তুমি কাজটা করতাছো..."। নাটকের এই দৃশ্যটা খুব মর্মবিদারক: অর্থ-কাঙ্গাল ছেলেটা আর ধরে রাখতে পারলো না মূল্যবোধ। নাটকের শেষ দৃশ্যে জন্ম নিলো একটা উইকিপিডিয়া নিবন্ধ, নাম: "অক্কা মিয়ার ছক্কা কাহিনী"। :) (একটা ব্যাপার খেয়াল করেছেন কিনা জানি না, "Anulekha"-কে বাংলায় লিখলে হয় "অনুলেখা", মনে "নকলনবিশ"। গুগল একজন মূলবোধবিবর্জিত উইকিপিডিয়ান (!) নিয়েছে, যিনি শ্রেফ "Copy" করবেন, তাই নিজের ব্যবহারকারী পাতাও তৈরি করার প্রয়োজন মনে করেননি। বেলায়েত ভাইয়ের সেই ডায়লগটা খাঁটি: ওরা পরীক্ষাগার বানাতে চাইছে এটাকে।)মঈনুল ইসলাম (আলাপ) ১৮:০৩, ১৬ জুলাই ২০১০ (UTC)

গুগল ট্র্যান্সলেটার মার্কা পেশাদার বা ভাড়াটে অনুবাদকদের একটা প্রবণতা বা ট্রেন্ড লক্ষ্য করলাম, এদের মূল কাজটা হয় "অনুবাদ" করা। যেখানে একজন সাধারণ উইকিপিডিয়ান অন্যান্য ভাষার কিংবা উইকিমিডিয়া কমন্স থেকে আলোকচিত্র বা অন্যান্য উপাদানাদি নিয়ে নিবন্ধ তৈরির চেষ্টা করেন, সেখানে এরা শ্রেফ টেক্সটের দিকে মনোযোগী হয়ে থাকেন। যদিও এই লেখাটি দেখার পর সেই ট্রেন্ডে কিছুটা পরিবর্তন আসতে পারে, তবে এটা একটা পথ হতে পারে তাদের সনাক্ত করার ক্ষেত্রে। ধন্যবাদ। মঈনুল ইসলাম (আলাপ | অবদান) ০৮:০৮, ২৪ জুলাই ২০১০ (UTC)

পুরো ব্যাপারটা গুগলের মহানুভবতা বলে চালাবার চেষ্টা করলেও এর পেছনে কারণটা পুরোই ব্যবসায়িক। একই টেক্সট নানা ভাষায় থাকলে গুগলের ট্রান্সলেট টুলটা আস্তে আস্তে এক ভাষা থেকে অন্য ভাষায় অনুবাদ করতে পারবে। এজন্যই এরকম ভাড়াটে অনুবাদক দিয়ে কন্টেন্ট বানাচ্ছে। আফ্রিকার সোয়াহিলি উইকিতে একই কাজ করেছে গুগল (পুরস্কার দিয়ে নিবন্ধ লেখানো), সেখানকার আসল উইকিপিডিয়ানেরা এই বিষয়ে গুগলের উপরে খুব খ্যাপা। --রাগিব (আলাপ | অবদান) ০৮:১৫, ২৪ জুলাই ২০১০ (UTC)

রাগিব ভাইয়ের সাথে আমি পুরোপুরি একমত। এ প্রকল্প সম্পর্কে তাদের উপস্থাপনাতে উপস্থিত ছিলাম, তাতে তারা তাদের কাজের পদ্ধতি বর্ণনা করার চেয়ে তাদের কাজের পরিসংখ্যান দিতে ব্যস্ত। এবং তাতে তারা কোন উইকিপিডিয়াতে কত শব্দ যোগ করেছে সে হিসেব দেখাচ্ছে। কিন্তু উইকিপিডিয়ায়তো আর শুধু শব্দ যোগ করলে হয় না, সে শব্দে তো কোন অর্থ থাকতে হবে! খুব সুন্দরভাবে ব্যাপারটা তাদের মহানুভবতা বলে প্রচার করছে এবং সাধারণ মানুষকে গেলানোর চেষ্টা করছে। আসলে সবই ব্যবসা।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:১৭, ২৪ জুলাই ২০১০ (UTC)

এই দিনে - সংক্রান্ত ভুক্তিগুলোতে তথ্যযোগ

উইকিতে বছরের ৩৬৬টি দিনের উপরেই পাতা রয়েছে (যেমন জানুয়ারি ৬)। তেমনি প্রায় ২০০০টি বছরের ভুক্তি রয়েছে (যেমন ১৯১৫)। বাংলা উইকির মান সংক্রান্ত একটা বড় অভিযোগ হলো, এই ভুক্তিগুলোর প্রায় সবই খালি।

আপাতত আসুন, আমরা সবাই বছরের ৩৬৬টি দিনের ভুক্তিগুলোকে পূর্ণ করি। আপাতত, কোন দিনে কে কে জন্মগ্রহন/মৃত্যুবরণ করেছেন বা কী কী দিবস পালিত হয়, তা দিয়েই শুরু করা যাক। কার্যপদ্ধতি হবে এরকম -

  1. দিবসের পাতায় যান।
  2. অল্ট-k বা অল্ট-শিফট-k চাপুন। (অথবা সংযোগকারী পৃষ্ঠাসমূহতে ক্লিক করুন, বামের কলামে)।
  3. এবার সংযোগকারী পৃষ্ঠাসমূহের পাতায় জীবনী নিবন্ধগুলো দেখুন। যেসব ব্যক্তির জন্ম বা মৃত্যু ঐসব দিবসের পাতায় সংশ্লিষ্ট সেকশনে নেই, সেখানে একটু যোগ করে দিন। যোগ করার সময়ে এভাবে যোগ করবেন, যেমন জন্মসাল - ব্যক্তির নাম, সংক্ষিপ্ত পরিচয়। এখানে পরিচয়ের বিভিন্ন অংশ উইকিলিংক করার দরকার নাই। উদাহরণ দেখবেন এখানে

আর হাতে সময় থাকলে এই কাজটা করার সাথে সাথে সংশ্লিষ্ট সালটির পাতায়ও একই কাজ করে আসতে পারেন, যেমন এরকম

বছরে মাত্র ৩৬৬টি দিন আছে। এক কাজ করুন সবাই, নিজের জন্ম যে মাসে, সেই মাস থেকেই কাজটা শুরু করুন। খুব বেশি সময় লাগবে না, আর এক বারে সবটাও করতে হবে না, ২/৩ মিনিটে যা করতে পারেন, তাতেই হবে। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৩৯, ১২ জুলাই ২০১০ (UTC)

অল্টার + শিফট + কে না চেপে সরাসরি ইংরেজিটা দেখে অনুবাদ করে দিতে পারবো না (নিবন্ধ থাকুক বা না থাকুক)? ইচ্ছা আছে কমপক্ষে ফেব্রুয়ারি ও মে মাসটা করার। — তানভিরআলাপ • ০৭:৩৩, ১২ জুলাই ২০১০ (UTC)
জন্ম ও মৃত্যুর ক্ষেত্রে নিবন্ধ নেই এমন কোনো ব্যক্তির লিংক দিচ্ছি না, এতে যদিও অনেক উল্লেখযোগ্য ব্যক্তি বাদ পড়ে যাচ্ছে :( — তানভিরআলাপ • ১২:৪০, ১৭ জুলাই ২০১০ (UTC)

নির্বাচিত নিবন্ধের সংখ্যা বাড়ানো

নতুন ‍ব্যবহবরকারীদের জন্য প্রথম পাতাটি জরুরী। সেজন্য নির্বাচিত নিবন্ধের সংখ্য‍া বাড়ানো দরকার। এ ‍বিষয়ে কোন পরিকল্পনা আছে কী? থাকলে আমার জন্য ক্যাম্পেইন করতে সুবিধা। আমি কিছু মিডিয়া ক্যাম্পেইন করবো। সঙ্গে ফেসবুক আর ব্লগ। সম্ভাব্য নির্বাচিত নিবন্ধের তালিকা বৈশিষ্ঠ্য ইত্যাদির লিংক দিলে বাকীটা আমি সামাল দিতে পারবো। দু:খ ইরেজী উইকিতে বাংলা বিষয়ক যে কয়টা নির্বাচিত নিবন্ধ আছে বাংলাতে মনে হয় সে কয়টা্ও নাই। হয়তো সেগুলোরে ধরে আমরা আগাইতে পারবো। ধন্যবাদ। Munirhasan (আলাপ) ০৩:৪০, ২৪ জুলাই ২০১০ (UTC)

ইংরেজি উইকিতে বাংলাদেশ সংক্রান্ত খুব বেশি ভুক্তি আর এখন ফিচার্ড নেই। কেবল বাংলাদেশরবীন্দ্রনাথ ঠাকুর আছে। বাকি সবগুলো ফিচার্ড থেকে অবনমিত হয়েছে, কারণ সেগুলোর মান পুনঃপরীক্ষার সময়ে রেফারেন্স চাওয়া হলে সেসব রেফারেন্স যোগ করে নিবন্ধগুলোকে রক্ষা করার মতো কাউকে পাওয়া যায়নি। এরকম ফিচার্ড থেকে অবনমিত নিবন্ধের মধ্যে রয়েছে, শেখ মুজিবর রহমান, জিয়াউর রহমান, কাজী নজরুল ইসলাম, শাহবাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলা ভাষা, বিমান বাংলাদেশ এয়ারলাইন্স, ইত্যাদি।

এখন আসি বাংলা উইকির ব্যাপারে। এখানে এখন কয়েকটি ভুক্তি বেশ ভালো অবস্থায় আছে-

এছাড়া Special:Longpages এ গেলে আরো কিছু পাতা পাওয়া যাবে।

বাংলাদেশভিত্তিক মিডিয়া ক্যাম্পেইনে বাংলাদেশের বিজ্ঞানীদের জীবনী টার্গেট করে আগানো যেতে পারে। যেমন, বিক্রমপুরের সন্তান জগদীশচন্দ্র বসু, মেঘনাদ সাহা, প্রমুখ। এর পাশাপাশি বাংলাদেশের বিভিন্ন বিষয় নিয়ে (যেমন ঢাকা শহর, চট্টগ্রাম শহর, তিতুমীর) এসব নিয়ে ক্যাম্পেইন করা যেতে পারে। অন্যদেরকেও সাজেশন দেয়ার জন্য অনুরোধ করছি। --রাগিব (আলাপ | অবদান) ০৭:১৬, ২৪ জুলাই ২০১০ (UTC)

চট্টগ্রামটা আমি ধরেছি। চট্টগ্রামের ভুক্তির জন্য ছবিও আহবান করেছি। আগামী ১০ আগস্ট আমি চট্টগ্র‍াম থাকবো। তখণ সেখানে একটি কর্মশালা করা যায় কীনা ভাবছি। অন্যগুলোর জন্য আমাদের আরো অবদানকারী লাগবে। ক্যাম্পেইন জোরদার হলে সেটা হবে। আপাতত এই তালিকারগুলোই করা যাক।Munirhasan (আলাপ) ০৮:৪৪, ২৪ জুলাই ২০১০ (UTC)
আমার এতো সাধের জোলি সম্মন্ধে এরকম মন্তব্য পেয়ে খুবই কষ্ট পেলাম (এতোটাই যে না বলে পারলাম না)। SadSmiley.svgতানভিরআলাপ • ১৩:১১, ২৪ জুলাই ২০১০ (UTC)
যে বড় নিবন্ধগুলি ভালো হালে আছে। তাদের মধ্যেকার লাল নিবন্ধগুলির এক তালিকা তৈরি করতে চাই। পরে সে গুলি তৈরি করলে অবস্থার আরো উন্নতি হবে।

Chirbidrohi (আলাপ) ০৬:৪৬, ৩০ আগস্ট ২০১০ (ইউটিসি)

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিবন্ধটি বাংলা উইকিপিডিয়ার সবচেয়ে দীর্ঘ নিবন্ধ। নিবন্ধটি ইতোমধ্যে বিভিন্ন অবদানকারীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে আলোকচিত্র, সারণী, বিস্তারিত তথ্যসূত্র ইত্যাদির সন্নিবেশে ভালো একটি নিবন্ধ হবার মতো যোগ্যতার কাছাকাছি পৌঁছেছে। নিবন্ধটিকে ইতোমধ্যে ভালো নিবন্ধ হিসেবে প্রস্তাব করা হয়েছে। নির্বাচিত নিবন্ধের সংখ্যা বাড়ানোর নিমিত্তে এই নিবন্ধটিতে আশু পুণঃ পুণঃ review দরকার। এতে-
  • নিবন্ধটি নির্বাচিত নিবন্ধ হোক বা না হোক, ভালো একটি নিবন্ধ হিসেবে মর্যাদা পাবে
  • আমার ভিউপয়েন্ট থেকে যুক্ত করা বিষয়বস্ত‌ু আরো দশজনের ভিউপয়েন্টে যাচাই হবে, ফলে আমার পক্ষে সম্ভব হলে যথাযোগ্য পরির্বতন সাধন বা সংযোজন করা সম্ভব হবে।
তাই সকল উইকিপিডিয়ানকে, এই নিবন্ধটিকে ভালো নিবন্ধ হিসেবে উত্তীর্ণ করার জন্য মনোনিবেশ করার অনুরোধ করছি।
নিবন্ধটির সুন্দরবনের মৎস্যসম্পদ অংশটি আমার মতে, বেশ খানিকটা Raw রয়ে গেছে। তাই এই অংশে আমি-ভিন্ন অন্য একজন অবদানকারীর বিশেষ, ভাষাগত review প্রত্যাশা করছি।
কাজ শুরু করে দিলে খুব শিঘ্রই আমরা নিবন্ধটিকে ভালো, এবং ধারাবাহিকভাবে নির্বাচিত নিবন্ধ হিসেবে উন্নীত করতে পারবো বলে আমার বিশ্বাস, ইনশাল্লাহ। আপনাদের সবার সহযোগিতা চাইছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৮:১৫, ২৩ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

উইকিমিটআপ ঢাকা ৬

আগামী ২৮ তারিখ বিকেল ৫টায় ঢাকায় বসবাসকারী উইকিপিডিয়ানসহ সকলের জন্য একটি মিটআপ ঘোষণা করা হয়েছে। আপনাদের সকলকে মিটআপে আমন্ত্রণ জানাচ্ছি। বিস্তারিত জানতে উইকিমিটআপ ঢাকা ৬ পাতা দেখুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৩৮, ২৬ জুলাই ২০১০ (UTC)

সমসাময়িক ঘটনা

দীর্ঘদিন ধরে এটি হালনাগাদ করা হয় না। আপাতত কিছুদিন কি এই লিংক বন্ধ রাখা যায় না। বিশেস করে যতদিন না একটি ডেডিকেটেড টিম পাচ্ছি না এই কাজের জন্য। Munirhasan (আলাপ) ১৭:০৩, ১৪ আগস্ট ২০১০ (ইউটিসি)

আসলে এটি বন্ধ রাখলে এর সম্পর্কে কেউ কখনও জানবেই না। ফলে এর জন্য ডেডিকেটেড টিম কখনও তৈরি হবে না। এ লিংকটি আসলে তাদের জন্য যারা সাংবাদিকতায় আগ্রহী। তারাই এ পাতাটিতে নিয়মিত কাজ করতে পারেন। ফ্রি জার্নালিজম আর কি। বিশ্বের বিভিন্ন অঞ্চলের সমসাময়িক ঘটনা এখানে উল্লেখ থাকবে। তার সাথে উইকিপিডিয়ায় থাকা নিবন্ধের লিঙ্ক। আসলে ইংরেজী উইকিনিউস প্রকল্পটি এ অনুচ্ছেদ থেকে অনুপ্রাণিত হয়ে তৈরি হয়েছে। ফলে যে সকল উইকিপিডিয়ান টুকটাক সাংবাদিকতায় উৎসাহী তারা এ পাতাটিতে কাজ করতে পারেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৫০, ১৫ আগস্ট ২০১০ (ইউটিসি)

কপিরাইট লঙ্ঘন

অত্যন্ত লজ্জার সাথে জানাতে বাধ্য হচ্ছি, কিছু উইকিপিডিয়ানের কপিরাইট লঙ্ঘনের কারণে বাংলাদেশ সংক্রান্ত সব নিবন্ধ এখন ইংরেজি উইকিতে প্রশ্নের সম্মুখীন হয়েছে। বাংলাপিডিয়া আমাদের অনেক তথ্যের উৎস বটে। কিন্তু তার মানে এই নয় যে, বাংলাপিডিয়ার লেখা কপিপেস্ট করে নিবন্ধ বানাতে হবে। কপিরাইট ভঙ্গ করে বাংলাপিডিয়া হতে অজস্র নিবন্ধে কপিপেস্ট করা হয়েছে। এ্সব কপিরাইট ভঙ্গের ব্যাপারকে ঠিক করার জন্য বিদেশী উইকিপিডিয়ানেরা ইংরেজি উইকিতে একটি প্রজেক্ট পর্যন্ত খুলতে বাধ্য হয়েছে। যে অজস্র পরিমাণ নিবন্ধে কপিরাইট লঙ্ঘনের প্রমাণ তারা দেখাচ্ছেন, তাতে আমি শংকিত ও লজ্জিত।

এখন এই সমস্যাগুলো ঠিক করাটা বাংলাদেশী উইকিপিডিয়ানদের সামগ্রিক একটি দায়িত্ব। এই ব্যাপারে ইংরেজি উইকির প্রকল্পে আগ্রহীরা অবদান রাখতে পারেন। en:Wikipedia:Contributor copyright investigations/Banglapedia (source)। --রাগিব (আলাপ | অবদান) ০৯:০১, ১৫ আগস্ট ২০১০ (ইউটিসি)

উল্লেখ্য, কপিরাইট ভঙ্গ করে বাংলাপিডিয়ার লেখা উইকিতে পেস্ট করার জন্য তানভীর মোর্শেদকে ইংরেজি উইকি থেকে অনির্দিষ্টকালের জন্য ব্যান করা হয়েছে। --রাগিব (আলাপ | অবদান) ০৯:০২, ১৫ আগস্ট ২০১০ (ইউটিসি)

খুবই লজ্জার, কিভাবে কেউ জেনে শুনে এ কাজ করতে পারে, তা আমার ধারণার বাইরে। এ ধরনের অবদানকারীকে ইংরেজি উইকিপিডিয়া থেকে তো দূরে রাখা উচিতই তাদের চিহ্নিত করে সব প্রকল্পের জন্য একটি কালো তালিকা করা উচিত। যাতে অন্যান্য প্রকল্পেও এদের থেকে সাবধান থাকা যায়। এ ব্যাপারটি সম্পর্কে ব্লগে আলোচনা করা ঠিক হবে কি না ঠিক বুঝতে পারছি না, তাতে লজ্জা আরও বাড়বে বলে আমার মনে হয়। এর চেয়ে পুরনো অবদানকারীদের ব্যক্তিগত ভাবে বর্তমান অবস্থা ব্যাখ্যা করে ফিরিয়ে আনার চেষ্টা করা যেতে পারে। তবে নিবন্ধগুলো ঠিক করতে কি কি করতে হবে তার জন্য একটি সহজ নির্দেশনা তৈরি করাও জরুরী।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:১১, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)
ব্লগে আলোচনা করার দরকার নাই। তবে ঐ প্রজেক্টের পাতায় গিয়ে যেসব নিবন্ধ কপিভায়ো ট্যাগ করে দেয়া হয়েছে, সেগুলো মেরামত করার কাজ নিতে হবে। (যেমন, কপিরাইট ভায়োলেশনের আগের পর্যায়ে নিতে হবে, অথবা টেম্প পাতায় নতুন করে লেখা যোগ করতে হবে)। এটা দরকার, নাহলে কিন্তু ঐসব পাতা কয়েক দিন পরে ডিলিট করে দেয়া হবে ইংরেজি উইকিতে। বাংলা উইকিতেও অনেক নিবন্ধ, যেমন জেলার নিবন্ধে এইরকম কপি পেস্ট হতে পারে বলে আশংকা করছি। ওগুলো সব যাচাই করে দেখতে হবে। --রাগিব (আলাপ | অবদান) ০৪:৩৮, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)
ভাই, নিবন্ধের এই বিশা--ল তালিকা দেখে ভিরমি খেলাম। একটা সন্দেহ উঁকি দিচ্ছে: বাংলাপিডিয়া'র লিংকওয়ালা ছয়-সাতটা নিবন্ধে এরকম কপিরাইট লঙ্ঘন দেখে যেকোনো বট কাজে লাগিয়ে বাংলাপিডিয়ার লিংকওয়ালা সব নিবন্ধকে যে এই তালিকায় জড়ো করা হয়নি, তা কী করে বুঝছি? যদি সেরকম কিছু হয়ে থাকে, তাহলে যিনি/যারা প্রকল্পটি চালু করেছেন, প্রশ্নবিদ্ধ তো তারাই। হয়তো সবগুলো নিবন্ধে বাংলাপিডিয়ার হুবহু কপি হয়নি...।
যতো যা-ই হোক, সমস্যাটা এখন সমস্যাই। ব্লগে প্রচারণার দরকার হলে প্রচারণা চালাতে আগ্রহী। আর কী কী ভাবে ইংরেজি উইকিতে কাজে আগ্রহী বাঙ্গালী বা বাংলাদেশীদের পাওয়া যায়, সেটাও বিবেচনা করতে হবে। আমাদের এমনিতেই লোকবল কম, তার উপর এইসব ভিতরের কথা জান‌্‌নেওয়ালা লোকবল আরো কম। একটা-দুটো হলে নাহয় কিছু করলাম, সমুদ্র দেখে পুরোপুরি হতাশ! আরো অনেক কর্মী দরকার বলে মনে করছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১০:২২, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)

I believe in giving people a chance to fix mistakes. If they continued making mistake probably they were not hoping that they can correct themselves.. a minor punishment need not be taken as a shame.. (yes I call it "minor" because it is not end of life let alone wiki-life).. if some body can come back and show that he or she has got reformed is something to be more proud of.. In fact people who made the mistakes if they understand it clearly and instead of getting ego attached to the mistake, rather own the responsibility to making a final more acceptable product then they may be able to appeal to the people who caught them.. own up the mistake, request for time to fix the problem and request extension to be given for the deletion threat.. and then they can restore those articles probably more efficiently as they know which parts were copied.. I dont know if this makes sense to the others.. But in any case I personally would like Tanvir not to feel "ashamed".. there is a difference between guilt and shame.. guilt is internal.. he definitely has a reason to stop denying his own guilt. and let it really sink in.. guilt if paid heed purifies a person.. But he need not really take the role of a person who has been stamped which any shameful role.. that creates the component of referred guilt.. he has been enthusiastic and has peobably denied the warnings and continued to make mistakes.. we human beings are very vulnerable to getting fixed to roles that we suggest to ourselves which in turn are inspired by external triggers. and get trapped in the history of our past mistakes.. wake up and look towards future.. life is always a learning curve.. I believe if he puts little more thoughts to what he did, he can turn the whole story back into something to be proud of.. Tanvir, are you there? I am not trying to give you a false entitlement that increases your pain.. I understand that getting banned and then getting discussed about is painful.. But if you really take this in a positive spirit then you have a even more glorious wiki-future than you could imagine even before you started making any of such mistakes.. Good luck my friend.. I am still rooting for you.. and urge you not to give up being good and better and even better.. let not a setback dictate your future.. I still remember you as a very capable and good spirited young man.. -- user:Dr.saptarshi In continuation of my earlier comment above.. I am personally very much against making a black list.. But definitely in favor of giving a personal warning by email.. let not the warnings distort their wiki-image and create an unnecessary shame, and tense atmosphere which would rather hamper their chance to be good to wikipedia.. I propose we make a few people ombudsman.. and if somebody wants to warn somebody else let him/her inform the ombudsman instead of directly/personally passing on the warning.. An Ombudsman need not necessarily have to be an admin.. but has to be compassionate and wise..--সপ্তর্ষি(আলাপ | অবদান) ০০:২৫, ১ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

বানান শুদ্ধিকরণ অভিযান

পূর্বের এই আলোচনায় সাড়া দিয়ে বাংলা উইকিপিডিয়ার বানান ভুলগুলো ঠিক করতে আমি বর্তমানে এই বটটি চালাচ্ছি। প্রথম দফায় এটি গতকাল পরীক্ষামূলকভাবে ইংরেজী > ইংরেজি ও বহির্সংযোগ > বহিঃসংযোগ করতে চালিয়েছিলাম, যা শেষ ও সফল হয়েছে। এ আলোচনার শুরুর কারণ সবার কাছ থেকে এধরনের আরও কিছু প্রচলিত বানান ভুলের ব্যাপারে পরামর্শ চাওয়া যেনো ওগুলো ঠিক করতেও বটটি চালানো যায়। বর্তমানে বটটি যে বানান ঠিক করার কাজ করছে তা হচ্ছে:

  • কারণ > কারণ
  • আচরন > আচরণ
  • দক্ষিন > দক্ষিণ
  • খ্রিষ্টাব্দ > খ্রিস্টাব্দ
  • প্রাইমারী > প্রাইমারি
  • পরিমান > পরিমাণ
  • আরবী > আরবি
  • ফরাসী > ফরাসি
  • ফার্সী > ফার্সি
  • গ্রীক > গ্রিক

এরক আরও বানান নিচে প্রস্তাব করার অনুরোধ। বটটি কিছু ভুলও করতে পারে, উদাহরণস্বরূপ ইতিমধ্যেই আমার নজরে এসেছে এটি আরবীয়-কে আরবিয় করছে। কিন্তু এরকম আছে সামান্য কিছু স্থানে। পরবর্তীতে এগুলোও ঠিক করা হবে। আপনাদের কাছে অনুরোধ, এরকম ভুলগুলো আমার নজরে আনার। এই আলোচনায়ও উল্লেখ করতে পারেন। — তানভিরআলাপ • ০৩:২৬, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)

তাছাড়া মাঝে মাঝে বটটির সম্পাদনা প্যাট্রোল করে কোনো ভুল পেলে সম্পাদনাটি রিভার্ট করারও অনুরোধ থাকলো। সবাইকে ধন্যবাদ। — তানভিরআলাপ • ০৩:২৮, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)
"গ্রীক" দিয়ে কিছু বিষয়শ্রেণী তৈরি হয়েছে দেখতে পাচ্ছি, সেগুলো সঠিক বানানে ও কন্টেন্টগুলো সরিয়ে নেওয়া হবে শীঘ্রই। — তানভিরআলাপ • ০৩:৩৬, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)
খ্রিষ্টাব্দ/খ্রিস্টাব্দ বানানটি নিয়ে একবার বেলায়েত ভাইয়ের সঙ্গে আমার ঝগড়া হয়ে গিয়েছিল। বাংলাদেশে খ্রিষ্টাব্দ বানানটির চল আছে, পশ্চিমবঙ্গে দুটিই চলে। একটু দেখে নিও। --অর্ণব দত্ত (আলাপ) ০৩:৪২, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)
জাহিন ভাই এই আলোচনায় আমাকে জানিয়েছিলেন যে বাংলা উইকিতে সব জায়গায় একই রকম রাখার জন্য আমরা "খ্রিস্টাব্দ" বানানটি ব্যবহার করছি। — তানভিরআলাপ • ০৩:৫৬, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)
'খ্রিস্টাব্দ' বানানটাই আগে লিখতাম। বেলায়েত ভাইয়ের আপত্তির পর থেকে 'খ্রিষ্টাব্দ' লিখি। আমার কোনোটাতেই সমস্যা নেই। উইকিপিডিয়া যেটিকে স্ট্যান্ডার্ড ধরবে, সেটিই ব্যবহার করব। --অর্ণব দত্ত (আলাপ) ০৭:২৬, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)
অর্ণবদা বলছেন, বেলায়েত ভাইয়ের পরামর্শে উনি "খ্রিষ্টাব্দ" লিখছেন, অথচ বেলায়েত ভাই আমাকে "খ্রিস্টাব্দ" অনুসরণের মত দিয়েছিলেন এই আলোচনা ও তার তার উত্তরে। কিছুই বুঝতে পারছি না। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১০:৪১, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)

প্রাইমারী > প্রাইমারি - এটা করাতে কিছু সমস্যা আছে। যেমন, অনেক প্রাথমিক বিদ্যালয়ের নামেই কিন্তু "প্রাইমারী" থাকতে পারে। কাজেই শুরুতে বট দিয়ে বিদেশী শব্দের বানান ঠিক না করে যেসব যেসব ক্ষেত্রে কোনো দ্বিধা নেই, সেগুলো ঠিক করাই উচিৎ। যেমন, ণ-ত্ব বিধান, ষ-ত্ব বিধান -- এই দুই বিধানের নিয়ম নিয়ে কোনো সমস্যা নেই। কাজেই শুরুতে অন্য দিকে মনোযোগ না দিয়ে এইরকম দ্বিধাহীন বানান শুদ্ধ করার পরামর্শ দিচ্ছি। --রাগিব (আলাপ | অবদান) ০৩:৫৭, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)

হুম, সামনের বার এ ব্যাপারটা খেয়াল রাখবো ইনশাল্লাহ। তবে ইনপুট দেওয়ার আগে সার্চ করে "প্রাইমারী"র পক্ষে ফলাফল এসেছিলো ৩০টা। যতোদূর মনে পড়ে এর মধ্যে স্কুলে নাম ছিলো ২/১টা। তাই মনে হয় না খুব একটা সমস্যা হবে। — তানভিরআলাপ • ০৪:০৮, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)
Proper Name-এ 'প্রাইমারী' থাকলে অসুবিধা নেই। সাধারণ লেখার সময় 'প্রাইমারি' লিখলেই চলবে। --অর্ণব দত্ত (আলাপ) ০৭:২৮, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)
বানানের ব্যাপারে অন্ত:ত পাঁচটি আঙ্গিক আছে। প্রথমত ভুল বানান শুদ্ধ করা। এটি নিয়ে সংশয় থাকার কারণ নেই। ওপরে তানভিরের প্রথম তালিকায় ৫টি শব্দ আছে, যথা: (ক) কারণ, (খ) আচরণ, (গ) দক্ষিণ, (ঘ) খ্রিষ্টাব্দ এবং (ঙ) প্রাইমারী। এ পাঁচটির মধ্যে প্রথম ৩টি নিয়ে সংশয়ের কারণ নেই। বাংলা ব্যাকরণ বলে একটি জিনিস আছে এবং তা অবশ্যি মান্য। অভিন্ন বিবেচনায় বহুল প্রচলিত "ইতিমধ্যে" না-লিখে শুদ্ধ বানান "ইতোমধ্যে" লেখার আমি পক্ষপাতী।<br\> দ্বিতীয়ত বিদেশী শব্দের বঙ্গীকৃত বানান যেমন প্রাইমারী। এই শব্দটি দীর্ঘ-ই দিয়ে লেখা হবে না হৃস্ব-ই দিয়ে লেখা হবে তা নিছকই সিদ্ধান্তের বিষয়। "প্রাইমারী" এবং "প্রাইমারি" দুটোই শুদ্ধ। এটি বানান প্রমিতকরণের ব্যাপার মাত্র। প্রমিতকরণের স্বার্থে আমরা প্রচলিত ডাকনাম ব্যাতিরেকে সর্বত্র "প্রাইমারি" ব্যবহারের সিদ্ধান্ত নিতে পারি। এই যুক্তিতে অবিমিশ্র বিদেশী শব্দের ক্ষেত্রে সর্বদা আমরা দীর্ঘ-ই কারের পরিবর্তে হৃস্ব-ই কার ব্যবহারের সিদ্ধান্ত নেব ও তা ক্রমশ: বাস্তবায়ন করবো। <br\> তৃতীয় বিষয়টি হলো "খ্রিষ্টাব্দ" জাতীয় শব্দ যা খ্রিস্টাব্দ, খ্রীস্টাব্দ, খৃস্টাব্দ, খ্রিষ্টাব্দ, খ্রীষ্টাব্দ এবং খৃষ্টাব্দ - নিদেনপক্ষে এই ৬ ভাবে লেখা সম্ভব। এটি বিদেশী শব্দ নয়, সুতরাং ণ-ত্ব বিধান প্রযোজ্য হবে এবং ট-এর সঙ্গে মূর্ধণ-ষ ব্যবহৃত হবে। এখন প্রশ্ন হলো খ-এর সঙ্গে কী ব্যবহৃত হবে। খ্রি, খ্রী এবং খৃ এই তিনটির প্রতিটিই কমবেশী প্রচলিত এবং অভিধান-সমর্থিত, যদিও খৃ লেখার ব্যাকরণগত কারণ দেখা যাচ্ছে না। এখানে সিদ্ধান্তের বিষয় আছে মাত্র। এটি বানান প্রমিতকরণেরই আরেকটি ক্ষেত্র। আমি "খ্রিষ্টাব্দ" ব্যবহারের পক্ষে। <br\> চতুর্থ বিষয়টি হলো নতুন বানান রীতি। এ বিষয়ে আপাতত সিদ্ধান্ত গ্রহণ করা কঠিন কেননা বিষয়টি জায়মান। যুক্তিতে সকল পক্ষই বলশালী। যেমন "পাখি" লেখা হবে না "পাখী" লেখা হবে। যেমন "একইভাবে" লেখা হবে না-কি পৃথক শব্দ বিবেচনায় "একই ভাবে" লেখা হবে। এ বানানগুলো প্রমিতকরণ আপাতত: স্থগিত থাকতে পারে। সেটাই হবে শ্রেয়োতর কৌশল। <br\> অধিকন্তু, কিছু বানানের ব্যাপারে তর্ক আছে তবে সেগুলো শুদ্ধ-অশুদ্ধের ব্যাপার নয়, স্টাইলিকটিকস-এর বিষয়। এখানেও প্রমিতকরণের প্রশ্ন উঠবে। সেটা উপস্থিত স্থগিত রাখাই সমীচীন। <br\> আরো বড় সমস্যাটি অপেক্ষা করছে আর সেটি হলো বাংলাদেশ এবং পশ্চিমবঙ্গের বানানরীতির সংঘর্ষ। এখানেও সিদ্ধান্তগ্রহণ ২০১৩ পর্যন্ত স্থগিত থাকতে পারে। আশা করি এরই মধ্যে বাংলা উইকিপিডিয়ায় অন্তত ২০ হাজার সম্পূর্ণ নিবন্ধ প্রণীত হবে। - Faizul Latif Chowdhury (আলাপ) ০৫:৩৫, ১১ নভেম্বর ২০১০ (ইউটিসি)
গুরুত্বপূর্ণ বিষয়গুলো তুলে ধরার জন্য ফয়জুল ভাইকে ধন্যবাদ। সব শেষেরটি, মানে, বাংলাদেশ ও পশ্চিমবঙ্গের বানানরীতির ব্যাপারে অলিখিত একটি নিয়ম আমরা মেনে চলছি, যা ইংরেজি উইকিতে ব্রিটিশ বনাম মার্কিন বানানরীতির ক্ষেত্রে ব্যবহার করা হয়। সেটা হলো, বাংলাদেশের একান্ত নিজস্ব কিছুর ক্ষেত্রে বাংলাদেশী বানানরীতি থাকবে, প-ব এর ক্ষেত্রে সেখানকারটা। যেসব বিষয় কমন, অথবা বিশ্বজনীন বিষয় (যেমন বিজ্ঞান), সেখানে নিবন্ধ যে রীতিতে শুরু করা হয়, সে রীতিই থাকবে। এটা বানান ছাড়াও শব্দের ক্ষেত্রেও প্রযোজ্য। যদি কোনো শব্দ ব্যবহারে বিভ্রান্তির সূচনা হয়, তবে নিরপেক্ষ শব্দ ব্যবহার করা হবে। যেমন, "দাদা" বলতে বিভ্রান্তি হতে পারে, সেজন্য অর্থ বুঝে "ভাই" অথবা "পিতামহ" ব্যবহার করা ভালো। --রাগিব (আলাপ | অবদান) ০৫:৪৯, ১১ নভেম্বর ২০১০ (ইউটিসি)


বানান বিতর্ক

যেসকল বানানে বিতর্ক আছে, সেগুলো এখানে উভয়পক্ষসহ উপস্থাপন করুন:

যে সকল বানান ঠিক করা যেতে পারে

অনুগ্রহ করে এখানে বানান শুদ্ধির প্রস্তাব করুন।

  • গ্রীস > গ্রিস, পরিস্কার > পরিষ্কার — তানভিরআলাপ • ০৩:৩৬, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)
  • প্রতিযোগীতা > প্রতিযোগিতা, সহযোগীতা > সহযোগিতা, সহযোগি > সহযোগী, প্রতিযোগি > প্রতিযোগী, শংকা > শঙ্কা, আশংকা > আশঙ্কা, অংক > অঙ্ক।
  • বিকেল > বিকাল, হিসেব > হিসাব, সন্ধে/সন্ধ্যে > সন্ধ্যা, পেছনে > পিছনে, ভেতর/ভেতরে > ভিতর/ভিতরে, দেওয়ানোর > দেওয়াবার, নেওয়ানোর > নেওয়াবার, ইতঃপূর্বে > ইতিপূর্বে, ইতোমধ্যে > ইতিমধ্যে। (এই বানান পদ্ধতি "ক্যানভাস" ম্যাগাজিন অনুসরণ করে বলে একবার তাদের পত্রিকায় বিজ্ঞপ্তি প্রচার করেছিলো, এবং বাংলা একাডেমী'র প্রস্তাবিত কতিপয় বানানে তাদের আপত্তির কথা ও যৌক্তিক কারণও জানিয়েছিলো। রেফারেন্স: ক্যানভাস, অক্টোবর, ২০০৫) —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১০:৫৩, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)
  • স্বত্ত্বা (স+ব)(ত+ত+ব) > সত্তা (স)(ত+ত) ('অস্তিত্ব' অর্থে)। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১১:০৩, ১৬ আগস্ট ২০১০ (ইউটিসি)
  • গর্ভস্ত > গর্ভস্থ; ভূ-গর্ভস্ত > ভূ-গর্ভস্থ; ভূগর্ভস্ত > ভূগর্ভস্থ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৫:২৯, ১২ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

ব্রাউযারে বড় করে বাংলা দেখা

আমার অপারেটিং সিস্টেম নতুন করে ইন্সটল করার পর Opera ব্রাউযার-এর Opera 10.50 Beta 2 (Build 3273) ভার্ষণটি ইন্সটল করি। এই ভার্ষণটির একটা দারুণ দিক হলো, ব্রাউযারের যুম না বাড়িয়েই দিব্যি বড় আকারের বাংলা লেখা দেখা যায় (যদিও এই ভার্ষণটাতে, বেটা হবার কারণে অনেক সমস্যা আছে)। কিন্ত‌ু এর পরের আপডেটটিতেই আবার এই সুবিধাটি রোহিত হয়ে গেছে। অপেরাসহ সব ব্রাউযারে বাংলা ভাষাকে বড় আকারে দেখার দাবি জানিয়ে উইকিপিডিয়ার পক্ষ থেকে কি কিছু করা যায়? এভাবে ঝামেলা ছাড়াই বাংলা পড়া যায়। যদি কোনো প্রকার আবেদন করলে এসকল প্রতিষ্ঠানগ‌ুলো তাদের ব্রাউযারে সামান্য পরিবর্তন আনে, তাহলে সেটা আমাদের জন্য দার‌ুণ একটা ব্যাপার হবে। Mozilla-তে অবশ্য কিছু বড় আকারে দেখা যায়, কিন্ত‌ু আরামদায়কভাবে পড়ার উপযোগী করে দেখার জন্য যুম ইন করতেই হয়। সচেতনদের ভেবে দেখার অনুরোধ থাকলো। ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:৩২, ২১ আগস্ট ২০১০ (ইউটিসি)

এটা তো ব্রাউজারের সমস্যা না। যারা মাইক্রোসফটের ডিফল্ট "ভ্রিন্দা" ফন্ট ব্যবহার করে, তাদের সমস্যা। যা লিনাক্স সহ অন্যত্র নেই। আমি দিব্যি ডিফল্ট সাইজে সুন্দর বাংলা দেখি, "বাংলা" ও "সোলাইমানলিপি" ফন্টে। সব ব্রাউজারেই একই দেখি। --রাগিব (আলাপ | অবদান) ২৩:১৭, ২১ আগস্ট ২০১০ (ইউটিসি)

উবুন্টু, vista, win7 এও কোনো কনফিগারেশান ছাড়াই বাংলাও ভালোভাবে দেখা যায়। এক্সপিতে ফায়ারফক্সে ডিফল্ট বাংলা ফন্ট 'ভ্রিন্দা' থাকার কারণে ফন্ট অনেক ছোট দেখায় এ লিঙ্ক] থেকে এর সমাধান পাবেন। আর অপেরামিনি সাপোর্ট করে এমন মোবাইলে বাংলা উইকিপিডিয়া ব্রাউজ করার জন্য যা কনফিগার করতে হয় তা জানার জন্য এই লিঙ্ক দেখুন। আমি ব্যক্তিগত ভাবে ২০০৫ সাল থেকেই এক্সপি এবং ফায়াফক্সে উইনিকোড বাংলা ব্যবহার করে আসছি, আমার তো কখনও সমস্যা হয়নি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৫৩, ২২ আগস্ট ২০১০ (ইউটিসি)

ব্রাউজারে ডিফল্ট ফন্ট হিসাবে বাংলা রাখার আবেদন

ব্রাউসার নির্মানকারীদের আবেদন করার আইডিয়াটা ভালো। গুগল ক্রোম বা ওপেরাতে এখন out of the box দেবনগরী/হিন্দী স্ক্রিপ্ট দেখা যায় কিন্তু বাংলা দেখা যায় না। আমার মনে হয় উইকিপিডিয়া থেকে বাংলার জন্য আবেদন করলে ব্যাপারটা ভালই হবে। সাফারি আর ওপেরা ব্রাউজারে ডিফল্ট হিসেবে বাংলা চলে আসলে মোবাইলে বাংলা দেখার সমস্যাটাও অনেকাংশে দূর হয়ে যাবে। মোট কথা, আবেদন করতে ক্ষতি কি? --DesiNinja (আলাপ) ০১:২০, ২২ আগস্ট ২০১০ (ইউটিসি)

আমি আপনার কথাটা বুঝতে পারলাম না। এখানে ব্রাউজারের সাথে ফন্টের সম্পর্ক কী? আসল ঘটনা তো হলো সিস্টেমে কী ফন্ট আছে সেটা। ক্রোম এ কোনো ফন্ট ইন্সটল ছাড়াই বাংলা দিব্যি দেখা যায়, যদি সেই সিস্টেমে বাংলা ইউনিকোড ফন্ট থাকে। সাফারির কথা বলতে পারছি না। কিন্তু ফন্ট সংক্রান্ত সব "সমস্যা"ই মূলত অপারেটিং সিস্টেমের। --রাগিব (আলাপ | অবদান) ০১:৪৮, ২২ আগস্ট ২০১০ (ইউটিসি)
তাহলে শুধু microsoft আর apple কে আবেদন করলেই হয়! ওদের সব OS গুলোতে বাংলা ইউনিকোড যোগ করার জন্য। (ফন্ট সমস্যাজনিত অজ্ঞতার জন্য দুঃখিত।) --DesiNinja (আলাপ) ০২:০৬, ২২ আগস্ট ২০১০ (ইউটিসি)
অ্যাপলের অন্তত আইফোনে বাংলা সাইট/উইকি ভালো করেই সাফারিতে দেখছি, কিছু কনফিগার করা বাদেই। ম্যাকবুকে সাফারির কথা জানি না, আমার ম্যাক নেই। মাইক্রোসফটের এক্সপি সার্ভিস প্যাক ২ তে সেই ২০০৪/৫ সাল থেকেই তো বাংলার সাপোর্ট আছে, আর বাংলা ফন্ট একটা ডিফল্ট হিসাবে দেয়াও থাকে (ভ্রিন্দা), যদিও সেটা অত্যন্ত জঘন্য আকারের। --রাগিব (আলাপ | অবদান) ০২:১৫, ২২ আগস্ট ২০১০ (ইউটিসি)
আমার iTouch এর সাফারিতে বাংলা ভাঙ্গা ভাঙ্গা আসে, ম্যাকবুকে সাফারিতেও একই অবস্থা -আমি দেখেছি। আমার নিজের উবুন্টুতে ফায়ারফক্সে বাংলা দেখতে কিছু কনফিগার করতে হয় নি, ক্রোম-এ শুধু ব্রাউসার সেটিংস এ ফন্ট হিসেবে ইউনিকোড সিলেক্ট করতে হয়েছিল। কিন্তু দেখেছি উবুন্টু, vista, win7 এইগুলোতে কোনো কনফিগারেশান ছাড়াই হিন্দী ভালোভাবে দেখা যায়। এরা হিন্দী দেখার ব্যবস্থা যখন করতে পারছে তখন বাংলাটাও নিশ্চই করতে পারবে। --DesiNinja (আলাপ) ০২:৪২, ২২ আগস্ট ২০১০ (ইউটিসি)
আইফোনেও আইওএস ৪ এর আগে পর্যন্ত ভাঙা দেখাতো। নতুন আপগ্রেডের পরে ইউনিকোড ঠিক দেখায় আইফোনের সর্বত্র। যাহোক, ম্যাকের লেটেস্ট আপডেটসহ কেমন দেখায় জানাবেন ... তাহলে আমাদের হেল্প পেইজগুলোতে দরকারমতো তথ্য যোগ করে দেয়া যাবে। --রাগিব (আলাপ | অবদান) ০২:৫৫, ২২ আগস্ট ২০১০ (ইউটিসি)

অভ্র <|> বিজয়

অভ্র (বাংলা সফ্‌টওয়্যার) ও বিজয় (বাংলা কীবোর্ড)-এর মধ্যকার বিতর্ক অবশেষে শেষ হলো বিসর্জনের মাধ্যমে। অভ্র বিসর্জন দিলো তার ইউনিজয় কীবোর্ড লেআউটটি। এপ্রসঙ্গে মেহদি'র বক্তব্য আমি এখনও জানি না। তবে অভ্র'র সাথে জড়িত এবং ওমিক্রন ল্যাবের একজন এডমিন, বন্ধু সাকিবের সাথে আলোচনা করে জানতে পারলাম, যুক্তি এবং কপিরাইট আইনবলে মেহদি সঠিক অবস্থানেই ছিলো। কিন্ত‌ু তারপরও এই বিসর্জনের পিছনে একমাত্র যে কারণটি কাজ করছিলো, তা হলো মেহদি'র চাকরিজীবনের ব্যস্ততা এবং না বললেও বুঝতে পারি মামলার ঘানি টানার অর্থসংকট। ময়মনসিংহ থেকে একজন ডাক্তারের পক্ষে সম্ভব না প্রতিবার কোর্টে এসে হাজিরা দেয়া। বাস্তবতা এভাবেই নির্মম হয়।
কথা সেখানে না। কথা হলো: OSN-OSN বলে আমরা যারা চিৎকার-চেঁচামেচি করছি, আমাদের কি আসলেই একটা বড় প্লাটফর্ম আছে? উইকিপিডিয়া নাহয় একটা বৈশ্বিক প্রচেষ্টা, সে একটা সংগঠন, নিজের প্রয়োজনে লড়তে জানে, যেমনটা আমরা দেখছি এফবিআই-এর লগো বিষয়ক মামলা লড়তে উইকিপিডিয়া বদ্ধপরিকর। কিন্ত‌ু আজকে অভ্রকে যে কারণে তার যৌক্তিক দাবি বিসর্জন দিতে হলো, কাল যে আরেক অভ্রকে নিজের অস্তিত্বই বিসর্জন দিতে হবে না, তা কে বলতে পারে? ফ্রি'র দুনিয়ায় খরচ করবে, কার এতো সাধ্য? ফ্রি'র দুনিয়ায় সময় দিবে কার এতো সময়? তাহলে কি আমরা বিসর্জন দেবার জন্য প্রস্ত‌ুত হয়েই OSN-এর দুনিয়ায় পা দিবো?
আমাদের এখনই দরকার একটি সমন্বিত প্রয়াস। একটি দল। একটি সংগঠন। একটি শারীরিক Open Source Network। প্রয়োজনে যাদের, বাইরের দেশগ‌ুলো'র OSN-এর সাথে এফিলিয়েশন থাকবে। নিজেদের মধ্যে মেধা স্থানান্তরের বিনিময় ব্যবস্থা থাকবে। অনুদানের অর্থ নিয়ে পরিচালিত হবে। আর লড়বে দুর্বল, অথচ যৌক্তিক OS-এর দাবির পক্ষে। যারা এরকম যৌক্তিক দাবি'র পিছনে সময় ব্যয় করবে, অর্থ ব্যয় করবে, আইনি লড়াই চালিয়ে যাবে মালিক কিংবা অবদানকারীর পক্ষে। এধরণের একটি দল এগিয়ে এলে আজ মেহদিকে তার যৌক্তিক দাবি বিসর্জন দিতে হতো না। ব্লগে ব্লগে তুমুল পক্ষাবলম্বনের পর আজ কেউ বলতো না "সেই তো নথ খসালি, তবে কেন লোক হাসালি?"। যদি সেরকম কিছু করতে না পারি, তবে আমি অনুরোধ করবো, যার যার তল্পিতল্পা নিয়ে OSN নামক ভ্রান্ত স্বপ্ন থেকে সটকে যেতে।
নটরডেম কলেজে ১৯৬০ সালে একবার শিক্ষক সংকট দেখা দিয়েছিলো। তখন ব্রিটিশ একটি দাতব্য সংস্থা থেকে শিক্ষকরা এসে কলেজে শিক্ষকতা করেছেন দীর্ঘদিন, ঘুচিয়েছিলেন সেসময়কার ঝরতে বসা একটি সম্ভাবনাময় কলেজের ক্রান্তিকালীন সময়। আর তাই হয়তো আজ পুণরজ্জীবিত নটরডেম কলেজ উপহার দিয়ে চলেছে দেশের মেধাবী মুখদের। তাই আমার আবেদন, নিজেদের মধ্যে এরকম দল তৈরি করা সম্ভব না হলেও অন্তত দেশের বাইরের কোনো নেটওয়ার্ককে এদেশে তৎপর করতে সহায়তাতো করতে পারি? ...কিন্ত‌ু আমি সেরকম খুব কম মানুষের সাথে মিশি, জানি তাদের খুব কম মানুষকে। আমার নেটওয়ার্ক বড় দুর্বল। সেজন্য আপনাদের বলছি, যার পক্ষে সম্ভব, যখন সম্ভব, এই কাজটায় তৎপর হলে পৃথিবীবাসীর বড্ড উপকার হতো। ঘরে শত্রু বিভীষণদের থেকে দেশটাকেও বাঁচানো যেতো। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৯:২১, ২৬ আগস্ট ২০১০ (ইউটিসি)

বাংলাদেশে জলবায়ু পরিবর্তন (ছবি চাই)

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব বিষয়ক একটি নিবন্ধ নিয়ে আমি দীর্ঘদিন থেকে কাজ করে আসছি। ইতোমধ্যে উইকিমিডিয়া কমন্স থেকে দুটো ছবি বেলায়েত ভাই যোগ করেছেন সেখানে। CEGIS-এর উপগ্রহভিত্তিক মানচিত্র যোগ করেছেন জয়ন্তদা। কিন্ত‌ু বাংলা উইকিপিডিয়ার সবচেয়ে বড় এই নিবন্ধটির বিপুল কালো হরফের লেখার মধ্যে নতুন ছবি যোগ করা এখন সময়ের দাবি হয়ে পড়েছে। কিন্ত‌ু দুঃখের সাথে জানাচ্ছি যে, এ বিষয়ক ফ্রি ছবি আমাদের হাতে নেই। তাই সকল উইকিপিডিয়ানের কাছে অনুরোধ থাকবে, বিষয়বস্ত‌ুর সাথে সঙ্গতিপূর্ণ প্রচুর প্রচুর ছবি দিন আপনারা উইকিমিডিয়া কমন্সে। তবে কপিরাইট আইনের আওতায় কপিরাইটযুক্ত কোনো ছবি যেন কেউ আপলোড না করেন, সে বিষয়েও বিনীত অনুরোধ জানাচ্ছি। নিবন্ধটিকে সমৃদ্ধ করতে আপনাদের সকলের সহযোগিতা সবসময়ই অগ্রগণ্য। ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৯:৩৫, ২৬ আগস্ট ২০১০ (ইউটিসি)

কী ধরণের ছবি লাগবে? কোনো স্থাপনা, ভৌগলিক ব্যাপার, ইত্যাদির ছবি কী কী লাগবে, তা একটু বলে দিলে উইকির কমন্সে কী আছে, তা জানাতে পারতাম। ঘুর্ণিঝড় আইলার কয়েক মাস পরে সুন্দরবনের একটা ছবি আছে কমন্সে, en:User:Ragib/Colours of Bangladesh পাতায় ওটা আছে। --রাগিব (আলাপ | অবদান) ০২:০১, ১৩ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

রাগিব ভাই, সাড়া দেবার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার দেয়া পাতাটা বেশ গোছগাছ ও সুন্দর। ছবিগুলো বাংলাদেশের নাম নিঃসন্দেহে উঁচু করবে; আপনাদের তিনজনসহ সকল ফটোগ্রাফারদেরকে অভিনন্দন। ঈশ্বর আপনাদের সহায় হোন।
কথা হলো, সুন্দর সুন্দর ছবিগুলো, বাংলাদেশের প্রকৃতির সুন্দর রূপ -এগুলো সবই আমাদের আলোচ্য নিবন্ধটির সাথে বেমানান। সুন্দরবনের যে ছবিটি ওখানে পেলাম, সেটা বোধহয় এটা। এই ছবিটা নিঃসন্দেহে সুন্দর, তবে সুন্দরবনে, আইলার কোনো চিহ্নই ছবিটি প্রকাশ করছে না; কারণ ছবিটা ২০০৬ সালের।
যেসকল ছবি আমাদের দরকার বলে আমার মনে হয়:
বাংলাদেশের-

  • টর্নেডো বা ঘূর্ণিঝড় কিংবা তার ধ্বংসাবশেষ
  • জল-ঘূর্ণিঝড় বা টাইফুন বা সাইক্লোনের ছবি কিংবা ধ্বংস-প্রবণ উপগ্রহ-চিত্র কিংবা তার ধ্বংসাবশেষ
  • ভূমিকম্পের প্রবণতা-সূচিত ৩টি যোনে ভাগ করা বাংলাদেশের মানচিত্র
  • সমুদ্রস্তরের উচ্চতা-বৃদ্ধিতে বাংলাদেশের সম্ভাব্য আক্রান্ত নিম্নাঞ্চল নির্দেশিত মানচিত্র
  • তাপমাত্রা, ঘূর্ণিঝড়, ভূমিকম্প ইত্যাদির সূচক-নির্দেশক গ্রাফ
  • বাংলাদেশের, নদীভাঙনের, ভূমিধ্বসের, বন্যার আলোকচিত্র
  • জীবজন্তু, গাছ, পাখি, মাছ ইত্যাদির সংখ্যাত্মক হ্রাস-সূচক গ্রাফ
  • খাদ্যসংকটে আক্রান্ত মানুষের আলোকচিত্র
  • অর্থনৈতিক সূচকের অবনতিশীর্ষক গ্রাফ

ইত্যাদি।
এবারে, আমার একটা প্রশ্ন: যে দুটো ডকুমেন্টারির উল্লেখ আমি এই নিবন্ধে করেছি "গণমাধ্যমে উপস্থাপনা" অংশে, সে দুটো থেকে স্ক্রীণশট কি নেয়া যাবে? সেটা নিলে কি কপিরাইট লঙ্ঘিত হবে? যদি না হয়, তবে কমপক্ষে দুটো ছবি আমি সেখান থেকে দিতে পারবো, ইনশাল্লাহ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৪:১৭, ১৪ সেপ্টেম্বর ২০১০ (ইউটিসি)

Bengali transliteration

Wikitionary তে বাংলা transliteration এর বর্তমান পদ্ধতি সম্পর্কে আমি সহমত নই, আপনাদের কেউ মতামত জানাতে আগ্রহী থাকলে talk: Bengali transliteration — এখানে দয়া করে মন্তব্য করুন... এ ব্যাপারে কোনো একটা কোনো পদ্ধতি নির্ধারণের আগে ঐকমত্য (WP:CONS) এর দরকার ≈  প্রমেথেউস  (আলাপ)  ১১:২৪, ৩০ আগস্ট ২০১০ (ইউটিসি)

তালিকাতে বাংলা সংখা

কোনো তালিকা বানাতে গেলে # ব্যবহার করলে বর্তমানে সংখ্যাগুলো ইংরাজিতে আসছে। এটা পাল্টাতে গেলে কোথায় কোড পাল্টাতে হবে সেটা অনুগ্রহ করে জানালে, আমি চেষ্টা করতে চাই।

  1. abc
  2. abc
  3. abc

থেকে

১. কখগ
২. কখগ
৩. কখগ
এটা মিডিয়াউইকি সফটওয়্যারের একটি সীমাবদ্ধতা। এটি কোড পাল্টিয়ে ঠিক করা যাবে না। এর জন্য ইতোমধ্যেই একটি বাগ সাবমিট করা আছে। এই হলো বাগটির লিংক। — তানভিরআলাপ • ১৬:৪৩, ৩১ আগস্ট ২০১০ (ইউটিসি)
জানানোর জন্য ধন্যবাদ। ≈  প্রমেথেউস  (আলাপ)  ১৭:৪৩, ৩১ আগস্ট ২০১০ (ইউটিসি)