উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৫/৫-৮

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


পরিচ্ছেদসমূহ

উইকিমিডিয়া ভাষার নিবন্ধসমূহ

প্রিয় সবাই, সম্প্রতি মেটায় এই পাতার ভিত্তিতে আগামী দুই মাস ধরে সকল উইকিমিডিয়া ভাষায় সকল উইকিমিডিয়া ভাষাসমূহের নাম অনুবাদের একটা উদ্যোগ নেয়া হয়েছে। বাংলা উইকির সক্রিয় সম্পপাদকগণদের যে সকল ভাষাসমূহের পাতা বর্তমানে বাংলা ইউকিতে নেই সেগুলো তৈরি করে এ কাজে সহায়তা করতে আহবান জানানো হল।
যে পাতাগুলো তৈরি করতে হবে তার তালিকা। --মহীন রীয়াদ (আলাপ) ১০:০৫, ৩ মে ২০১৫ (ইউটিসি)

সেরা উইকিপিডিয়ান পুরস্কার

মিথুন (জ্যোতিষশাস্ত্র) সম্পাদনা সমস্যা

মিথুন (জ্যোতিষশাস্ত্র) এই নিবন্ধ হতে Wife শব্দটি মুছে সংরক্ষন দিলাম। কিন্তু অন্যের অনেক বড় একটি সম্পাদনা বাতিল হয়ে যায়। কেন হল বুঝতে পারলাম না। এটা কি কোন সমস্যা নাকি আমি ভুল করেছি কোথাও?--Motiur Rahman Oni (আলাপ) ০৪:৪০, ১৪ মে ২০১৫ (ইউটিসি)

 করা হয়েছে- ঠিক করা হয়েছে। --ইকবাল হোসেন (আলাপ) ০৫:২২, ১৪ মে ২০১৫ (ইউটিসি)

প্রিয় ইকবাল ভাই, শুভেচ্ছা নিবেন। আপনি শুধু নিবন্ধটি পূর্বাবস্থায় এনেছেন। আমি বলেছি মিথুন (জ্যোতিষশাস্ত্র) এই নিবন্ধ হতে শুধু Wife শব্দটি মুছে সংরক্ষন দিলাম। কিন্তু অন্যের অনেক বড় একটি সম্পাদনা বাতিল হয়ে যায়। এটা কেন হল জানতে চেয়েছিলাম। আপনি উক্ত নিবন্ধের শেষে সম্পর্ক পরিচ্ছেদটি দেখুন। সেখানে আবার wife শব্দটি চলে এসেছে। আমি শুধু এই শব্দটি মুছে সংরক্ষন দিয়েছিলাম। কিন্তু এর ঠিক আগে অন্য একজনের সম্পাদনা মুছে যায়। এটা কেন হল? এটাই মূল প্রশ্ন। আপনি হয়ত আমার প্রশ্ন বুঝতে পারেননি। আশা করি এখন বুঝতে পেরেছেন। অন্যান্য তথ্যের জন্য উক্ত নিবন্ধের ইতিহাস দেখুন। ধন্যবাদ।--Motiur Rahman Oni
প্রিয় মতি ভাই, আসলে আপনার এই সমস্যা কেন হয়েছে সেটা আমি নিজেও বুঝি নাই। আমি wife লেখাটি মুছে সংরক্ষণ দয়োর পর আমার কিন্তু ঐ সমস্যাটি হয়নি। এখন আপনার কেন হল সেটা মনে হয় বড় ভাইরা ভালো বলতে পারবে।--ইকবাল হোসেন (আলাপ) ০৬:৩৬, ১৪ মে ২০১৫ (ইউটিসি)
সেটাই। কিন্তু বিষয়টা রোলব্যাক চাপার পূর্বে বিবেচনা করা উচিত ছিল।-Motiur Rahman Oni (আলাপ) ১০:০০, ১৪ মে ২০১৫ (ইউটিসি)

প্রশাসকদের দৃষ্টি আকষর্ন

আমার উপজেলা গাবতলী(বগুড়া জেলার উপজেলা) এর মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয়ে গিয়ে সকল মুক্তিযোদ্ধাদের তথ্য সংগ্রহ করেছি। এই তথ্য গুলো দিয়ে কি আমি গাবতলী উপজেলার মুক্তিযোদ্ধাদের তালিকা শিরোনামে নিবন্ধ তৈরি করতে পারি? এবং গাবতলী উপজেলার শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা নামে আরেকটি নিবন্ধ প্রনয়নে আমি আগ্রহী। এ ব্যাপারে সম্মানিত প্রশাসকদের দিক নির্দেশনা চাচ্ছি।মুসফিক মুন্না (আলাপ) ০৮:৩৫, ২৫ মে ২০১৫ (ইউটিসি)

গাবতলী উপজেলা নিবন্ধে 'মুক্তিযোদ্ধাদের তালিকা' নামে হতে পারে। তথ্যসূত্র উল্লেখ করে দিতে হবে। --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ • ০৯:০৩, ২৫ মে ২০১৫ (ইউটিসি)

সেক্ষেত্রে গাবতলী উপজেলা নিবন্ধটি অনেক বড় হয়ে যায়। আর তথ্য সুত্র: গাবতলী উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ কার্যালয। আর সাথে মুক্তিবার্তা নম্বর, গেজেট নম্বর এবং কল্যান ট্রাষ্ট নম্বরের উল্লেখ থাকছে। এগুলোকে কি তথ্য সুত্র হিসাবে উপযুক্ত? মুসফিক মুন্না (আলাপ) ০৯:২৮, ২৫ মে ২০১৫ (ইউটিসি)

নিবন্ধ বড় হলে সমস্যা নেই। নামের তালিকা দুই অথবা তিন কলাম করে দিলেই হবে। হুমম..তথ্যসূত্র এটাই চলবে। --নুরুন্নবী চৌধুরী হাছিবআলাপ • ১০:৪৩, ২৫ মে ২০১৫ (ইউটিসি)

উপজেলায় মোট মুক্তিযোদ্ধা ৩৬৫ জন। এত নাম উপজেলার নিবন্ধে দেয়া কি ঠিক হবে। আমি ইউনিয়ন ভিত্তিক আলাদা করে করতে চাচ্ছি। আমি খেলাঘরে কাজ টা করছি। দুইটা ইউনিয়নের কাজ শেষ করেছি। আমার খেলাঘর থেকে ঘুরে আসার অনুরোধ রইল। সেই সাথে আরও কিছু দিক নির্দেশনা দিবেন আশা করছি।মুসফিক মুন্না (আলাপ) ১০:৪৯, ২৫ মে ২০১৫ (ইউটিসি)

একটি উপজেলায় শুধু মুক্তিযোদ্ধার তালিকা নয় আরো অনেক তথ্য থাকবে। নিবন্ধ বড় হলে সমস্যা নেই কিন্তু প্রয়োজনীয় তথ্য সহজে খুঁজে পাওয়াটাই মুখ্য উদ্দেশ্য হওয়া উচিত। সেজন্য আমার মনে হয় ৩৬৫ জন মুক্তিযোদ্ধাদের নামের তালিকা দিয়ে আলাদা নিবন্ধ তৈরী করে উপজেলা নিবন্ধে ছোট অনুচ্ছেদ রাখা যেতে পারে। সেখানে আপনি মূল নিবন্ধের লিংক ও দিয়ে দিতে পারেন। সেটাই দৃষ্টি নন্দন এবং পাঠকের জন্য সুবিধার হবে। ফেরদৌস (চ্যাট!) ১৬:৫৭, ২৫ মে ২০১৫ (ইউটিসি)

এরকমই করেছি। দেখুন... গাবতলী উপজেলা। মূল্যবান মতামতের জন্য ধন্যবাদ ফেরদৌস ভাই।মুসফিক মুন্না (আলাপ) ০৬:১৯, ২৬ মে ২০১৫ (ইউটিসি)

গাবতলী উপজেলার মুক্তিযোদ্ধাদের তালিকা নিবন্ধটি তৈরি করলাম।উপজেলার নিবন্ধটি বড় হয়ে যায় তাই নতুন নিবন্ধ তৈরি করেছিলাম। ফেরদৌস ভাই কিছু এডিট করে গাবতলী উপজেলা নিবন্ধে একটা লিংক সৃষ্টি করেছিলেন। মহীন রিয়াদ ভাই অপসারনার প্রস্তাবনা ট্যাগ লাগিয়ে দিলেন। আমি নতুন যে নিবন্ধই তৈরি করছি একটাও উইকিপিডিয়ার মানদন্ড পুরন করতে পারছেনা। হতাশ হয়ে যাচ্ছি। বুঝতেই পারছিনা কিরকম নিবন্ধ প্রনয়ন করা উচিত।উইকিপিডিয়ায় সম্পাদনার উপর কি কোন ওয়ার্কসপ হয়? হলে জানাবেন। আমি উইকিপিডিয়ায় নিয়মিত অবদান রাখতে চাই। কিন্তু আমার অবদানগুলো উইকিপিডিয়ার মানের অবনতি ঘটাচ্ছে বলে আজ আমার মনে হচ্ছে। আমাকে যদি কেউ সহযোগিতা করে শিখিয়ে দিতেন খুব ভালো হত। মুসফিক মুন্না (আলাপ) ০৫:৩৭, ২৭ মে ২০১৫ (ইউটিসি)
অনুৎসাহিত হবার কিছু নেই। আপনি চাইলে আপনার খেলাঘরে যে কোন কাজ শুরু করতে পারেন। পরে আলোচনা সাপেক্ষে তা পাতার শিরোনামে স্থানান্তর করা যাবে। তাছাড়া ইংরেজি উইকিতে এখনো বাংলাদেশ বিষয়ক বিভিন্ন নিবন্ধ রয়েছে যা বাংলায় নেই/বর্ধিত করা প্রয়োজন, আপনি চাইলে সেইসকল নিবন্ধের কাজ করতে পারেন। --মহীন রীয়াদ (আলাপ) ০৬:০৪, ২৭ মে ২০১৫ (ইউটিসি)

আমার প্রধান আগ্রহ বাংলা ইউকিপিডিয়া নিয়ে। যেখানে ইংরেজি উইকিপিডিয়ায় নিবন্ধের সংখ্যা ১ লক্ষের উপর সেখানে বাংলা উইকিপিডিয়ায় মাত্র ৩৫ হাজারের কিছু বেশি। কেন আমরা গুরত্বপুর্ন বিষয়ে নতুন নিবন্ধ সৃষ্টি করতে পারবোনা? গাবতলী উপজেলার পাতায় ৩৬৫ মুক্তিযোদ্ধাদের যাবতিয় তথ্য দিয়ে যদি অনুচ্ছেদ তৈরি করি তাহলে সেটা এত বড় হবে যে নিবন্ধের সৌন্দর্য নষ্ট হয়ে যাবে। তাই গাবতলী উপজেলা পতায় মুক্তিযুদ্ধের ইতিহাস অনুচ্ছেদে

নামে লিংক করে নতুন নিবন্ধ প্রনয়ন করা হয়েছে। হয়ত কোন উপজেলার মুক্তিযোদ্ধাদের তালিকা নামে আলাদা নিবন্ধ নেই। কিন্তু তারমানে কি এটাই যে, কখনও তা হতে পারবেনা? এমনও তো হতে পারে এরকম নিবন্ধের মাধ্যমে কেউ একজন তার উপজেলার মুক্তিযোদ্ধাদের তালিকা দিয়ে আলাদা নিবন্ধ তৈরি করলো। এভাবেই হয়ত একদিন বাংলাদেশের প্রতিটি মুক্তিযোদ্ধাকে মানুষ উইকিপিডিয়ার মাধ্যমে জানতে পরবে। থাকুক না সেই বীর বাঙালিদের তথ্য বিশ্বকোষে। আমি সেই সমৃদ্ধ বাংলা উইকিপিডিয়ার সপ্ন দেখি যেখানে মানুষ তার জানার সব কিছু খুজে পাবে। জানি আমার সপ্নটা নিজের যোগ্যতার চাইতে অনেক বড়। কিন্তু এমন অনেকেই আছে যারা আমার মত করেই ভাবেন। তাদের ক্ষুদ্র ক্ষুদ্র প্রয়াশ গুলো সফল হলে একদিন সেই সপ্ন অবশ্যই সত্যি হবে।মুসফিক মুন্না (আলাপ) ০৬:৫২, ২৭ মে ২০১৫ (ইউটিসি)


সুপ্রিয়, মুসফিক মুন্না প্রথমে আমি আপনাকে বলতে চাই আপনি উইকিপিডিয়া বানানটি বারবার ইউকিপিডিয়া লিখেছেন। এটা ভূল এবং দৃষ্টিকটু। আর আপনি বাংলা উইকিপিডিয়ায় নতুন নিবন্ধ তৈরী করতে চাচ্ছেন। খুবই ভালো কথা। আপনি প্রচুর সময় ব্যয় করে লিখছেন সো আপনার আবেগটা বুঝতে পারছি। কিন্তু নিবন্ধ লিখলেই হবে না। নিবন্ধের যাচাইযোগ্যতার জন্য তথ্যসূত্র থাকতে হবে। আপনি এমন দুটি উৎস ব্যবহার করেছেন যার দ্বারা যাচাইযোগ্যতা একটু কষ্টসাধ্য হবে। আর আপনার নিবন্ধে অপসারণ ট্যাগ লাগানো হয়েছে। আমার মনে হয় এই নিবন্ধটিতে অপসারণ ট্যাগ না দিয়ে একটি মাত্র ট্যাগ লাগানো যেতো। আপনি আপনার নিবন্ধে উৎস হিসেবে মুক্তিযোদ্ধা কাউন্সিল, মুক্তিযোদ্ধা মন্ত্রণালয়ের গ্যাজেট থেকে লিংক দিন। তাহলে আর অপসারণ করা হবে না। আর মহীন রীয়াদ ইংরেজী উইকি থেকে অনুবাদের যে ব্যাপারটা বলেছেন সেটা মনে হয় আপনি ধরতে পারেন নি। ইংরেজী উইকি থেকে নিবন্ধ বাংলায় অনুবাদ করা হলে ফলশ্রুতিতে আমাদের বাংলা উইকিই সমৃদ্ধ হবে। আপনার উইকি সময় আনন্দময় হোক। ফেরদৌস (চ্যাট!) ০৯:৫৫, ২৭ মে ২০১৫ (ইউটিসি)

Odia Wikipedia's 13th birth anniversary

Dear Community Members,

It is our great pleasure to invite you to the 13th birth anniversary of Odia Wikipedia that the Odia Wikipedia community is celebrating on this June 3. Started in 2002, Odia Wikipedia remained dormant for more than 8 years. Starting 2011, Odia Wikipedia has grown from a completely dormant project to the largest Odia online encyclopedia. This anniversary promises to showcase the temple of openness and free software that Odia Wikipedia is paving the way for in Odia language. The event details below:

Date and time: 3 June 2015, 5:30 pm

Venue: Institute of Physics, Sachivalaya Marg, Sainik School PO, Gajapati Nagar, Bhubaneswar, Odisha 751005

Event details: https://or.wikipedia.org/s/sml

Please accept our request to attend this event and be a part of this great celebration! It will be great if you can send one representative from your community. We would love to help our friend with the round-trip bus/train travel and accommodation.

Thanks & Regards

Sailesh Patnaik (वार्ता) 08:47, 29 मई 2015 (UTC)

বখতিয়ার খিলজীর প্রবন্ধ

বখতিয়ার খিলজীর প্রবন্ধে কোন কারণ ছাড়াই পূর্বের ভুলে ভরা ইতিহাসে কেন ফেরৎ যাওয়া হল তা জানালে উপকৃত হতাম।

সতর্কবার্তা

সুপ্রিয় সবাই, উইকিপিডিয়া ১০ম প্রতিষ্ঠাবার্ষিকী সম্মেলনে সম্ভবত ইকবাল নতুন সম্পাদকদের বিরূপ অভিজ্ঞতার কথা বলেছেন, বিশেষত রোলব্যাক করা নিয়ে। এক্ষেত্রে আমার প্রস্তাবনা হচ্ছে - সতর্কবার্তা-কে আরও নমনীয় / সহজ/ গঠনমুলক/ ইতিবাচক করা যায় কিনা।

সকলের অংশগ্রহণমূলক আলোচনা চাই। - Engr.Raju (আলাপ) ১০:২৫, ০১ জুন ২০১৫ (ইউটিসি)

অবশ্যই যায়। সতর্কবার্তাগুলি (টুইংকলের মাধ্যমে যেগুলি দেয়া হয়) ইংরেজি উইকির সতর্কবার্তার অনুবাদ। আমরা বাংলা উইকির জন্য আমাদের মত করে আরও নমনীয় / সহজ/ গঠনমূলক/ ইতিবাচক করতে পারি। --আফতাব (আলাপ) ১০:৩৮, ১ জুন ২০১৫ (ইউটিসি)
ইতিবাচক দৃষ্টিভঙ্গী ব্যতীত টিম ওয়ার্ক সম্ভব নয়। এজন্য অবশ্যই আমাদের আরো বেশী নমনীয় এবং গঠনমূলক হতে হবে। ফেরদৌস (চ্যাট!) ১১:৩৭, ১ জুন ২০১৫ (ইউটিসি)
নিচের মত করে দিলে কেমন হয়

নিবন্ধের নাম নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা

এটি যদি উইকিপিডিয়াতে আপনার তৈরি করা প্রথম নিবন্ধ হয়ে থাকে, তবে আপনি উইকিপিডিয়াতে প্রথম নিবন্ধের দিক-নির্দেশনা অবশ্যই পাঠ করে নিন।

আমরা আপনাকে নিবন্ধ উইজার্ড ব্যবহার করে নিবন্ধ তৈরি করতে উৎসাহিত করছি।

উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য নিবন্ধের নাম পাতায় একটি ট্যাগ লাগানো হয়েছে। দ্রুত অপসারণের জন্য বিচারধারার স৪ অনুচ্ছেদ অনুযায়ী এই ট্যাগ লাগানো হয়েছে। কারণ নিবন্ধটি একজন ব্যক্তি অথবা দল বা গোষ্ঠি সম্পর্কিত। কিন্তু নিবন্ধের কোথাও উল্লেখ করা হয়নি নির্দিষ্ট কি কারণে এই নিবন্ধটি গুরুত্বপূর্ণ বা উল্লেখযোগ্য যে কারণে এটি বিশ্বকোষে অন্তর্ভুক্ত করা প্রয়োজন। দ্রুত অপসারণের জন্য বিচারধারা অনুযায়ী এই নিবন্ধটি যে কোনো সময় অপসারণ করা হতে পারে। অনুগ্রহ করে উইকিপিডিয়ার উল্লেখযোগ্যতার নীতিমালা দেখুন

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে বা অন্যায় করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখা লেবেলের উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যাস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার মতামত ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, সেটি অতি দ্রুত অপসারণ করা হয়, যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না এবং একইসাথে আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয় এবং দয়া করে হতাশ হবেন না। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ এবং আপনাকে উইকিপিডিয়ায় আরও বেশি করে অবদান রাখার জন্য উৎসাহিত করা হচ্ছে। মনে রাখবেন, বাংলা উইকিপিডিয়া বাংলা ভাষাভাষীদের জন্য এবং এটির উন্নয়ন এবং বিকাশ আমাদেরই করতে হবে। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। ব্যবহারকারীর নাম (আলাপ) ০৯:১২, ৩০ মে ২০১৫ (ইউটিসি)

-- --Aasif (আলাপ) ১৬:১৬, ১ জুন ২০১৫ (ইউটিসি)

মূল পয়েন্টগুলো ঠিক রেখে বক্তব্য আরো সংক্ষিপ্ত এবং ক্রিস্টাল ক্লিয়ার করা যায় কিভাবে? ফেরদৌস (চ্যাট!) ১৮:৫৩, ১ জুন ২০১৫ (ইউটিসি)

নিবন্ধের মানোন্নয়নে নিবন্ধ নির্বাচন

বাংলা উইকিপিডিয়ার সাম্প্রতিক পরিবর্তনসমূহ পাতায় নিয়মিত ব্যবহারকারীগণ প্রায়শই আসেন। এখানে সম্প্রতি একটি বিষয় যুক্ত করা হয়েছেঃ এই নিবন্ধগুলি মানোন্নয়ন করে সম্পূর্ণ করুন এবং এই নতুন নিবন্ধগুলি তৈরী ও সম্পূর্ণ করুন। অবশ্যই এটি একটি ভালো উদ্যোগ। কিন্তু এখানে উল্লেখিত নিবন্ধের শিরোনাম গুলো সব ভারত কেন্দ্রিক। বাংলা, বাঙালী এবং বাংলাদেশকে তুলে ধরে এমন কিছু নিবন্ধ নির্বাচন করে এখানে রাখা হোক এবং সেগুলো সবাই মিলে সম্পূর্ণ করে ফেলি। ফেরদৌস (চ্যাট!) ০৫:২৩, ২ জুন ২০১৫ (ইউটিসি)

নতুন বিটা-ফিচার: বিষয়বস্তু অনুবাদ (কনটেন্ট ট্রান্সলেশন)

Content Translation অর্থাৎ বিষয়বস্তু অনুবাদ এক্সটনশন এখন বাংলা উইকিপিডিয়াতে সক্রিয় করা হয়েছে। এটি বর্তমানে একটি বিটা-ফিচার এবং শুধুমাত্র লগ-ইন করার পরেই ব্যবহারকারীরা তাদের স্বইচ্ছায় এটিকে চালু করে অনুবাদের কাজে প্রয়োগ করতে পারবেন। অনুবাদ করার জন্য:

  1. প্রথমে আমার পছন্দ অথবা বেটা লিংক ব্যবহার করে বিষয়বস্তু অনুবাদ নির্বাচন করে সক্রিয় করুন।
  2. এর পরে Special:ContentTranslation অথবা আপনার অবদানের পাতায় গিয়ে টুলের প্রধান পাতায় প্রবেশ করুন।
  3. প্রদর্শিত নীল বোতামটি টিপে একটি নুতন অনুবাদ আরম্ভ করুন।
  4. একটি ডায়লগ প্রদর্শিত হবে। প্রথম বাক্সে, মূল পাতার নাম ও ভাষা লিখুন। পরবর্তী বাক্সে বাংলা বাছাই করুন ও নতুন পাতার নাম লিখুন (ফাঁকা থাকলে মূল পাতার শীর্ষক প্রয়োগ করা হয়) এবং অনুবাদের বোতাম টিপুন। আপনার বাছাই করা ভাষাগুলি পরবর্তীবারের জন্য মনে রাখা হবে।
  5. বিষয়বস্তু অনুবাদের মূল পর্দায় তিনটি ভাগ দেখতে পারবেন। বাঁদিকের কলামে মূল পাতার তথ্য থাকবে ও মধ্যবর্তী কলামটি অনুবাদের জায়গা। ডানদিকের অর্থাৎ পর্দার তৃতীয় কলামে বিভিন্ন ধরনের কাজ, যেমন লিংক সংযোজন ইত্যাদি করা যাবে।
  6. নতুন পাতার তথ্য লেখা হলে, আপনি উপরে অবস্থিত প্রকাশনার বোতামটি ব্যবহার করে বাংলা উইকিপিডিয়াতে তা সরাসরি যোগ করতে পারবেন। যদি কোনো কারণবসত পাতাটি অন্য কেউ তৈরি করে ফেলেন তাহলে আপনি একটি সতর্কবার্তা দেখবেন ও প্রয়োজনে ইউজারস্পেসে পাতাটি সংরক্ষণ করতে পারবেন।
  7. বিষয়বস্তু অনুবাদ সহযোগে প্রকাশিত পাতাগুলির সংখ্যা ও অন্যান্য তথ্য পরিসংখ্যান পাতায় যে কোনো সময় দেখা যাবে।

বাংলা উইকিপিডিয়াতে প্রথমবার বিষয়বস্তু অনুবাদ (বিটা-ফিচার রূপে) সক্রিয় করা হয়েছে এবং এর ফলে কোনো বাধা বিঘ্ন উৎপন্ন না হওয়াই উচিত। আমরা বিভিন্ন ধরনের লগ ইত্যাদির উপর নজরে রাখব, কিন্তু কোনো কারণবসত যদি কোনো সমস্যা দেখা দেয় তাহলে এক্সটেনশনের আলোচনা পাতা অথবা ফ্যাব্রিকেটর টিকেটের মাধ্যমে অনুগ্রহ করে আমাদেরকে সরাসরি তা জানাবেন। অতিরিক্ত তথ্য ও বিস্তারিত ব্যবহারপ্রণালীর জন্য সহায়িকা পড়তে পারেন ও এই সংক্ষিপ্ত ভিডিও দেখতে পারেন। ধন্যবাদ।--Runa Bhattacharjee (আলাপ) ১৬:৫৯, ৪ জুন ২০১৫ (ইউটিসি)

জানানোর জন্য ধন্যবাদ। ফিচারটি অনুবাদ করা কিছুটা বাকি আছে। খুব শীঘ্রই অনুবাদ শেষ করে ফেলব। --আফতাব (আলাপ) ১৭:১৯, ৪ জুন ২০১৫ (ইউটিসি)

Pywikibot compat will no longer be supported - Please migrate to pywikibot core

Sorry for English, I hope someone translates this.
Pywikibot (then "Pywikipediabot") was started back in 2002. In 2007 a new branch (formerly known as "rewrite", now called "core") was started from scratch using the MediaWiki API. The developers of Pywikibot have decided to stop supporting the compat version of Pywikibot due to bad performance and architectural errors that make it hard to update, compared to core. If you are using pywikibot compat it is likely your code will break due to upcoming MediaWiki API changes (e.g. T101524). It is highly recommended you migrate to the core framework. There is a migration guide, and please contact us if you have any problem.

There is an upcoming MediaWiki API breaking change that compat will not be updated for. If your bot's name is in this list, your bot will most likely break.

Thank you,
The Pywikibot development team, 19:30, 5 June 2015 (UTC)

Galicia 20 - 20 Challenge

Mapa de Galiza con bandeira.svg

Wikipedia:Galicia 20 - 20 Challenge is a public writing competition which will improve and translate this list of 20 really important articles into as many languages as possible. Everybody can help in any language to collaborate on writing and/or translating articles related to Galicia. To participate you just need to sign up here. Thank you very much.--Breogan2008 (আলাপ) ১০:০৫, ৯ জুন ২০১৫ (ইউটিসি)

হস্তমৈথুন ও স্বমেহন

হস্তমৈথুন বিভিন্ন প্রকার স্বমেহনের মধ্যে একটা নির্দিষ্ট পদ্ধতি মাত্র। আপাতত বাংলায় স্বমেহনের উপর নিবন্ধ রয়েছে, সেটা en:Masturbation এর সাথে জোড়াও রয়েছে। কিন্তু নাম দেওয়া আছে "হস্তমৈথুন"। "স্বমেহন" পুনর্নির্দেশ করা আছে ঐ "হস্তমৈথুনে"। এখন করণীয় হল:

  • হস্তমৈথুন পাতাটাকে স্বমেহন শিরোনামে স্থানান্তর (নিবন্ধের ভিতরে প্রয়োজনীয় প্রতিস্থাপন করে দেওয়া হয়েছে),
  • en:Masturbation এর সাথে স্বমেহন-এর লিংক দেওয়া।

বরং "হস্তমৈথুন" কে "স্বমেহনে" পুনর্নির্দেশ করলে বেশি যুক্তিযুক্ত হবে। হিন্দী, মারাঠি আর নেপালিতেও ভুলটা আছে, কিন্তু সেটা ভুলই।

দেখলাম এই স্থানান্তরের সুযোগ আমার নেই। তাই সাহায্য চাইছি।--ব্যা করণ (আলাপ) ০৩:৫৩, ১৬ জুন ২০১৫ (ইউটিসি)

স্থানান্তর করা হয়েছে। ---- নাসির খান সৈকতআলাপ • ০৪:২২, ১৬ জুন ২০১৫ (ইউটিসি)
প্রথম শব্দটি বহুল প্রচলিত বাংলা শব্দ, যদিও এটা সচরাচর উচ্চারণ করা হয় না। আর দ্বিতীয় শব্দটি উচ্চমার্গীয় বাংলা ব্যাতীত কোথাও ব্যবহৃত হয় বলে আমার ধারণা নেই। তাই ব্যক্তিগতভাবে আমি মনে করি এই স্থানান্তর ভূল হয়েছে। ফেরদৌস TM ১৫:৪৬, ১৮ জুন ২০১৫ (ইউটিসি)
ফেরদৌস ভাই, স্থানান্তরের যুক্তিটায় তো ভুল নেই? লোকমুখে চলা কথার ভিত্তিতে বিশ্বকোষীয় নিবন্ধের নাম হওয়া কি ঠিক? নাহয় উইকিপিডিয়ার দৌলতে একটা ঠিক উচ্চমার্গীয় শব্দই লোকমুখে নামল?--ব্যা করণ (আলাপ) ০৩:১৬, ১৯ জুন ২০১৫ (ইউটিসি)

সাহিত্যর উপর কাজ করে এমন কিছু সংগঠনের তালিকার উপর কাজ করতেছি, যেমন বিশ্ব সাহিত্য কেন্দ্র, আলোর পাঠশালা, সায়াহ্ন, বা পথ শিশুদের বিনামূল্যে শিক্ষা দান করেন। নিজ এলাকায় লাইব্রেরি করে দিয়েছেন এমন কোন সংগঠন

HTTPS

২২:০০, ১৯ জুন ২০১৫ (ইউটিসি)

Please join the 2nd edition of the VisualEditor Translathon

VisualEditor-logo-pacifico.svg

Hello!

I'm pleased to announce the 2nd edition of the VisualEditor Translathon.

It is a translation rally, focused on interface messages and help pages related to VisualEditor. In order to participate, you need to sign up on the Translathon page on TranslateWiki.

The top 3 contributors will each win a Wikipedia t-shirt of their choice from the Wikipedia store[১]. Translations made between July 15th and July 19th (CDT time zone) qualify[২].

If you are at Wikimania Mexico this year, you are also welcome to join a related sprint during the hackathon in Workplace 1 - Don Américo, Thursday 16 July at 4pm (CDT) at the conference venue, so you can meet other fellow translators and get support if you need some.

Interface messages have the priority. You will need to create an account at translatewiki.net in order to work on them, if you don't have one. It is recommended to create the account ASAP, so that it can be confirmed in time.

You can also help translate documentation pages about VisualEditor on mediawiki.org. You can use your Wikipedia account to work there.

You will find instructions, links and other details on the Translathon page.

Thanks for your attention, and happy translating!
Elitre (WMF) ২০:৫৯, ১৩ জুলাই ২০১৫ (ইউটিসি)

  1. You can choose between any short-sleeve shirt, or other items for the same value.
  2. This means both new translations, and updates for messages in the "Outdated" tab of the translation interface.

শামসুল আরেফীন

সুধী, সম্প্রতি শামসুল আরেফীন নিবন্ধটি নিয়ে এখানে বিতর্কের সৃষ্টি হয়েছে। তাই অন্যান্য নিয়মিত ব্যবহারকারী তথা উইকিপিডিয়ানদের সুবিবেচিত মতামত প্রত্যাশা করছি নিবন্ধটির উল্লেখযোগ্যতা বিষয়ে - এটি আদৌ থাকবে কি থাকবে না। দয়া করা সবাই মতামত প্রদান করুন।  – তানভির (আলাপ) ০৬:৪৯, ১৫ জুলাই ২০১৫ (ইউটিসি) User:ANKAN GHOSH DASTIDER, User:Suvray, User:Moheen Reeyad, User:Aftabuzzaman, User:Engr.Raju, User:Ferdous, User:Sharif_uddin, User:NahidSultan

মতামত দিয়েছি। - Suvray ১১:০৩, ১৫ জুলাই ২০১৫ (ইউটিসি)

শুধু উইকিসংকলনের জন্য সাধারণ স্বীকৃতিপ্রদান / স্বাধীনতার হস্তান্তর :

১। যদি কোন "প্রকাশিত সব কাজের"(প্রকাশনা স্বত্বাধিকারী); কাজের স্বত্বাধিকারী তাঁর মালিকানাধীন , কপিরাইটকৃত কাজ সুধুমাত্র উইকিসংকলনের জন্য 'মুক্ত উপাদান ' হিসাবে উইকিসংকলনে রাখতে চান তবে কি তা করতে পারবেন ?এমন কাজ কি উইকিসংকলনে স্থান পেতে পারে ? যদি হ্যাঁ হয় তাহলে তিনি ঠিক কিভাবে করবেন ? (হ্যাঁ / না)

২।কাজের স্বত্বাধিকারী ; সুধুমাত্র উইকিসংকলনের এঁর জন্য "প্রকাশিত সব কাজ"(প্রকাশনা) এঁর "ডিজিটাল ফরম্যাট এ সংরক্ষন ও ব্যাবহার" এঁর অনুমতি দিতে/ নিজেই করতে পারবেন কি ? (হ্যাঁ / না).

৩।কাজের স্বত্বাধিকারী ; সুধুমাত্র উইকিসংকলনের এঁর জন্য পাবলিক ডোমেইনে বা মুক্ত উপাদানের সংজ্ঞার সঙ্গে সঙ্গতিপূর্ণ লাইসেন্সের আওতায় প্রকাশ করতে পারবেন কি ? (হ্যাঁ / না)

৪।শুধু উইকিসংকলনের জন্য "প্রকাশিত সব কাজ"(প্রকাশনা),কাজের স্বত্বাধিকারী এঁর থেকে "মুক্ত উপাদন" হিসাবে সাধারণ স্বীকৃতিপ্রদান / স্বাধীনতার হস্তান্তর (কপিলেফট বা শেয়ার লাইক) নিতে পারব কি ? (হ্যাঁ / না)

[ এখানে বলা হয়েছে নিতে পারব] .

৫।যদি "হ্যাঁ" হয় তাহলে ঠিক কিভাবে করব ? বিস্তারিত প্রক্রিয়া জানালে বাধিত হব। .

৬। তাঁর থেকে "লিখিত অনুমতিপত্র" নিলেই কি হবে ? নাকি "আইনগত প্রক্রিয়ায়" আদালত/ উকিল এঁর মাধ্যমে নিতে হবে ? .

৭। যদি "না" হয় তাহলে এই কাজ করার অন্য পদ্ধতি কি ? --মা (চ্যাট)

ব্যবহারকারী:Ahm masum, আপনার উপরে উল্লিখিত প্রশ্নগুলো আমার কাছে কেমন যেন কনফিউজিং লাগছে। তবে যতটুকু বুঝেছি আপনি উইকিসংকলনে কোন প্রকাশনার কাজ প্রদান করা এবং সেগুলির ব্যবহার সম্পর্কে প্রশ্ন রেখেছেন। এই সবগুলি প্রশ্নের উত্তর এক কথাতেই বলে দেয়া যায়, আর তা হল - অন্যান্য উইকিমিডিয়া প্রকল্পের ন্যায় উইকিসংকলনে প্রকাশের জন্যও বিষয়বস্ত উন্মুক্ত লাইসেন্স ক্রিয়েটিভ কমন্স শেয়ার অ্যালাইকের আওতায় থাকতে হবে। তাহলেই যেকোন প্রকাশক বা প্রকাশনা প্রতিষ্ঠান উইকিসংকলনে তার/তাদের কাজ প্রকাশ করতে পারবেন। তবে এখানে আরেকটি ব্যাপার আছে, কোন লিখা অন্তর্ভুক্ত করা যাবে কি যাবে না তা আগে নিশিচত হয়ে নিন। কারণ এই বিষয়ে উইকিসংকলনের নীতিমালা রয়েছে। আর আপনি বলছেন, 'শুধুমাত্র উইকিসংকলনের জন্যে কাজ প্রকাশের কথা। এখানে একটা বিষয় উল্লেখ্য, আপনি যখন কোন লিখা/কাজ উইকিসংকলনে দেবেন সেটাতো অবশ্যই মুক্ত লাইসেন্স ক্রিয়েটিভ কমন্সের আপতায়ই দেবেন, না হলে তো উইকিসংকলনে দিতে পারবেন না - আর এই মুক্ত লাইসেন্সে দেয়ার অর্থ হল সেই লিখা/কাজ পৃথিবীর যে কেউ বিনা অনুমতিতে পড়তে, ব্যবহার করতে পারবে, এমনকি পরিবর্তনও করতে পারবে (পরিবর্তন করে প্রকাশের জন্য অবশ্য author কে প্রয়োজনীয় credit দিতে হবে)। বিস্তারিত তথ্যের জন্য এখানে দেখুন।  – তানভির (আলাপ) ০৯:৪০, ১৫ জুলাই ২০১৫ (ইউটিসি)
Gnome-edit-redo.svgTanweer Morshed: অর্থাৎ বলছেন যে "প্রকাশিত সব কাজের '(প্রকাশনা স্বত্বাধিকারী)" / কাজের স্বত্বাধিকারীর প্রকাশিত যেসব কাজ বর্তমানে বাজারে চলছে ; তারা যদি সেগুলোকে "উইকিসংকলনে" রাখতে চান ; তাহলে তাদেরকে আবার "খরচ" করে "ক্রিয়েটিভ কমন্স শেয়ার অ্যালাইকের" লাইসেন্স এঁর আওতায় প্রকাশিত করতে হবে ? হার্ড কপি ? --মা (চ্যাট)

ওপেন অ্যাক্সেস উইক এডিটাথন

সুধী, অক্টোবরের ১৯-২৫ তারিখ বিশ্বব্যাপী SPARC-এর উদ্যোগে [[::en::Open Access Week|ওপেন অ্যাক্সেস উইক]] পালিত হবে। এ উপলক্ষে বিভিন্ন উইকিপিডিয়ায় আন্তর্জাতিকভাবে অনলাইন এডিটাথন অনুষ্ঠিত হবে। এর উদ্দেশ্য উইকিপিডিয়াতে [[::en::Open access|ওপেন অ্যাক্সেস]] সম্পর্কিত নিবন্ধ ও বিষয়বস্তসমূহের মানোন্নয়ন এবং যেসব উইকিপিডিয়াতে ওপেন অ্যাক্সেস বিষয়ে বিষয়বস্ত নেই, সেই উইকিপিডিয়াগুলোতে বিষয়বস্ত তৈরি করা। বাংলা উইকিপিডিয়াতে ওপেন অ্যাক্সেস বিষয়ে নিবন্ধ একদমই নেই। তাই আন্তর্জাতিক এই এডিটাথনে বাংলা উইকিপিডিয়া সম্প্রদ্বায় অংশগ্রহণের মাধ্যমে বাংলা উইকিতে ওপেন অ্যাক্সেস সম্পর্কিত মানসম্পন্ন কন্টেন্ট তৈরিতে ভূমিকা রাখতে পারে। সবার কী মতামত, আমরা কি বাংলা উইকিতে এই এডিটাথন আয়োজন করতে পারি?  – তানভির (আলাপ) ০৮:১১, ১৬ জুলাই ২০১৫ (ইউটিসি)

আমরা এটা করতেই পারি - একমত - --রাজু (আলাপ) ০৮:২০, ১৬ জুলাই ২০১৫ (ইউটিসি)
ধন্যবাদ রাজু ভাই, দয়া করে এখানে আপনার নাম অন্তর্ভুক্ত করুন। অন্যান্য আগ্রহী উইকিপিডিয়ানরাও ইভেন্ট পৃষ্ঠায় নাম অন্তর্ভুক্ত করতে পারেন।  – তানভির (আলাপ) ১৮:১৮, ১৮ জুলাই ২০১৫ (ইউটিসি)

নুরুল কাদের খান নিবন্ধ প্রসঙ্গে

গার্মেন্টস শিল্পের অগ্রদূত এবং বাংলাদেশ সরকারের প্রথম সংস্থাপন সচিব মোহাম্মদ নুরুল কাদেরের নিবন্ধটি আমি কেবল নুরুল কাদের নামে শুরু করেছিলাম পরে নিশ্চিত হযে সেটিকে মোহাম্মদ নুরুল কাদের নামে সরিয়ে নিতে অনুরোধ করি। কিন্তু কে জানি এটাকে "নুরুল কাদের খান" নামের নিবন্ধ করেছেন। কাগজপত্র ঘেটে আমি নিশ্চিত হযেছি ৭১ সনে তিনি নাম থেকে খান অংশটি নিজেই বাদ দিয়েছেন (এই সংক্রান্ত রেফারেন্সটি নিবন্ধে যোগ করা হয়েছে) এবং পরবর্তী জীবনে আর কখনো সেটি ব্যবহার করেননি। তার একমাত্র প্রকাশিত বই-তে তার নাম "মোহাম্মদ নুরুল কাদের"-ই আছে। কাজে আমার প্রস্তাব নিবন্ধটি থেকে খান বাদ দিয়ে এটিকে "মোহাম্মদ নুরুর কাদের" করা হোক। ধন্যবাদ। -‍‍Munirhasan (আলাপ) ০৬:৩৮, ২৬ জুলাই ২০১৫ (ইউটিসি)

স্থানান্তর করা হয়েছে। --~‍‍-- নাসির খান সৈকতআলাপ


খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধাদের ছবি

Proposal to create PNG thumbnails of static GIF images

The thumbnail of this gif is of really bad quality.
How a PNG thumb of this GIF would look like

There is a proposal at the Commons Village Pump requesting feedback about the thumbnails of static GIF images: It states that static GIF files should have their thumbnails created in PNG. The advantages of PNG over GIF would be visible especially with GIF images using an alpha channel. (compare the thumbnails on the side)

This change would affect all wikis, so if you support/oppose or want to give general feedback/concerns, please post them to the proposal page. Thank you. --McZusatz (talk) & MediaWiki message delivery (আলাপ) ০৫:০৮, ২৪ জুলাই ২০১৫ (ইউটিসি)

অপসারণকৃত নিবন্ধ পুনর্বহাল প্রসঙ্গে

What does a Healthy Community look like to you?

Community Health Cover art News portal.png

Hi,
The Community Engagement department at the Wikimedia Foundation has launched a new learning campaign. The WMF wants to record community impressions about what makes a healthy online community. Share your views and/or create a drawing and take a chance to win a Wikimania 2016 scholarship! Join the WMF as we begin a conversation about Community Health. Contribute a drawing or answer the questions on the campaign's page.

Why get involved?

The world is changing. The way we relate to knowledge is transforming. As the next billion people come online, the Wikimedia movement is working to bring more users on the wiki projects. The way we interact and collaborate online are key to building sustainable projects. How accessible are Wikimedia projects to newcomers today? Are we helping each other learn?
Share your views on this matter that affects us all!
We invite everyone to take part in this learning campaign. Wikimedia Foundation will distribute one Wikimania Scholarship 2016 among those participants who are eligible.

More information


Happy editing!

MediaWiki message delivery (আলাপ) ২৩:৪২, ৩১ জুলাই ২০১৫ (ইউটিসি)

উইকিকনফারেন্স ইন্ডিয়া ২০১৬ -- স্বেচ্ছাসেবক আহ্বান

সুধী,

২০১১ খ্রিস্টাব্দে ভারতের প্রথম জাতীয় স্তরের উইকিকনফারেন্স অনুষ্ঠিত হয়। ২০০১ খ্রিস্টাব্দে উইকিপিডিয়া শুরু হওয়ার পর থেকে দীর্ঘ ১৪ বছরে সেটিই ছিল একমাত্র সর্বভারতীয় স্তরের উইকিমিডিয়া সম্মেলন।

২০১৫ খ্রিস্টাব্দের জুলাই মাসে মেক্সিকো সিটিতে অনুষ্ঠিত উইকিম্যানিয়া ২০১৫ আন্তর্জাতিক কনফারেন্সে ভারতীয় ভাষাগুলির উইকিপিডিয়ানদের মধ্যে একটি আলোচনাসভা থেকে উইকিকনফারেন্স ইন্ডিয়া ২০১৬ সংগঠিত করার পরিকল্পনা করা হয়। এই সভায় ভারতের পক্ষ থেকে উইকিম্যানিয়া ২০১৯ আন্তর্জাতিক কনফারেন্সের দরপত্র পাঠানোর সম্মিলিত সিদ্ধান্ত নেওযা হয়েছে। ভারতে উইকিম্যানিয়া সফল ভাবে পরিচালনা করতে গেলে, ভারতের সকল ভাষার উইকিমিডিয়া সম্প্রদায়কে একত্রিত হয়ে এক দল হিসেবে কাজ করতে হবে। সেই লক্ষ্য পূরণের জন্য প্রথম পদক্ষেপ হিসেবে উইকিকনফারেন্স ইন্ডিয়া ২০১৬ একটি আদর্শ স্থান। এই সম্মেলনের ফলে আমরা আমদের শক্তি ও দুর্বলতা যাচাই করে উইকিম্যানিয়া ২০১৯ আন্তর্জাতিক কনফারেন্সের জন্য তৈরী হতে পারব। আমাদের বৈচিত্রের মধ্যে একতার ওপর নির্ভর করেই এই সম্মেলন সফল হবে বলে আশা রাখি। আমরা সকল ভারতীয় ভাষার সম্প্রদায়ের স্বেচ্ছাসেবকদের তাঁদের অদম্য সম্মিলিত ইচ্ছা, শক্তি ও একতা উর্দ্ধে তুলে ধরে এই লক্ষ্যপূরণের আহ্বান জানাই।

এই সম্মেলনে যোগ দিতে অনুগ্রহ করে এই ফর্ম পূর্ণ করুন।

ধন্যবাদান্তে,

উইকিকনফারেন্স ইন্ডিয়া ২০১৬ স্বেচ্ছাসেবকবৃন্দ

Wikidata: Access to data from arbitrary items is coming

(Sorry for writing in English)

When using data from Wikidata on Wikipedia and other sister projects, there is currently a limitation in place that hinders some use cases: data can only be accessed from the corresponding item. So, for example, the Wikipedia article about Berlin can only get data from the Wikidata item about Berlin but not from the item about Germany. This had technical reasons. We are now removing this limitation. It is already done for many projects. Your project is one of the next ones. We will roll out this feature here on August 12.

We invite you to play around with this new feature if you are one of the people who have been waiting for this for a long time. If you have technical issues/questions with this you can come to d:Wikidata:Contact the development team.

A note of caution: Please be careful with how many items you use for a single page. If it is too many pages, loading might get slow. We will have to see how the feature behaves in production to see where we need to tweak and how.

How to use it, once it is enabled:

Cheers Lydia Pintscher MediaWiki message delivery (আলাপ) ১৭:৪৬, ৩ আগস্ট ২০১৫ (ইউটিসি)

বাংলা উইকিপ্রকল্পসমূহের সাম্প্রতিক সম্পাদনা প্যাট্রোল

প্রিয় সবাই, আপনার হয়তো জেনে থাকবেন বাংলা উইকিপিডিয়ার সাম্প্রতিক পরিবর্তনসমূহ প্যাট্রোল করার জন্য #cvn-bn-scan নামে একটি আইআরসি চ্যানেল অনেক আগে থেকেই ছিলো এবং সেখানে একটি কাউন্টারভ্যান্ডালিজম বট (CVNBot) কাজ করতো। টুলসার্ভার বন্ধ হয়ে যাওয়া ও আমি বিগত অনেকদিন যাবত সক্রিয় না থাকায় সেই বটটি একসময় কাজ করা বন্ধ করে দেয়। বর্তমানে আমি উইকিতে আবার সক্রিয় হওয়ার চেষ্টা করছি। এরই ফলস্বরূপ বটটি আবার চালু করা হয়েছে। এবার বটটি কিছু নতুন বৈশিষ্ট্য নিয়ে চালু হয়েছে। প্রথমত এটি এখন উইকিমিডিয়া ল্যাবসের সার্ভার থেকে পরিচালিত হয় এবং এর পরিচালনায় নির্দিষ্ট ব্যক্তি নয় বরং পুরো কাউন্টারভ্যান্ডালিজম নেটওয়ার্ক কাজ করে ও কাউন্টারভ্যান্ডালিজম স্টাফরা পরিচালনা করে। এছাড়া এটি এখন শুধু বাংলা উইকিপডিয়া নয় বরং সকল বাংলা উইকিপ্রকল্পের সম্পাদনা রিপোর্ট করে। আমি ব্যক্তিগতভাবে মনে করি এটি খুবই গুরুত্বপূর্ণ কারণ এর ফলে একইস্থান থেকে ঐ প্রকল্পগুলোতেও ব্যবহারকারীরা ভ্যান্ডালিজম প্রতিরোধ ও মনিটর করতে পারবে। আমি সবাইকে তাই এই চ্যানেলটিতে যোগ দেওয়ার আহ্বান জানাই। যাঁদের আইআরসি সম্পর্কে ধারণা নেই, তাঁদের জন্য একটি ব্যবহারের নির্দেশিকা বাংলায় তৈরির আশা রাখি শীঘ্রই। তবে ইংরেজিতে প্রচুর টিউটোরিয়াল ইন্টারনেটেই পাওয়া যাবে।

কোনো প্রশ্নে আমাকে জিজ্ঞাসা করার অনুরোধ থাকলো। ধন্যবাদ। — তানভির • ০০:৩০, ৭ আগস্ট ২০১৫ (ইউটিসি)

তানভির ভাই, খুবই ভালো হয়েছে। জয়েন করলাম :)--যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:২৯, ৭ আগস্ট ২০১৫ (ইউটিসি)
চমৎকার ব্যবস্থা, তাহলে এখন থেকে সব বাংলা প্রকল্পের রক্ষণাবেক্ষণ সহজ হবে। যোগ দিলাম। And welcome back to bn wiki Tanvir bro :)  – তানভির (আলাপ) ১৯:৫২, ৭ আগস্ট ২০১৫ (ইউটিসি)
কিভাবে যোগ দেবKnight khalifa (আলাপ) ১১:০৩, ১৭ আগস্ট ২০১৫ (ইউটিসি)

প্রধান পাতায় সামাজিক যোগাযোগ যুক্তকরন প্রসঙ্গে

উইকিএড প্রসঙ্গে

আমার সম্পাদনার সময় উইকিএড টেক্সট এডিটর কাজ করছে না, যদিও আমার পছন্দে তাতে টিক চিহ্ন দেয়া আছে। এ ব্যাপারে সবার সাহায্যপ্রার্থী। Ibrahim Husain Meraj (আলাপ) ১৩:৪১, ১০ আগস্ট ২০১৫ (ইউটিসি)

  • ক্যাশ কুকিস ক্লিয়ার করে দেখুন, কিংবা অন্য কোনো ব্রাউসার থেকে চেষ্টা করুন। আমার অভিজ্ঞতায় এটা সাধারণতঃ টেম্পোরারি সমস্যা। --টিটো দত্ত (কথা) ০৬:৫০, ১১ আগস্ট ২০১৫ (ইউটিসি)
Gnome-edit-redo.svgIbrahim Husain Meraj: ঠিক করা হয়েছে। --আফতাব (আলাপ) ১৮:৩৬, ১১ আগস্ট ২০১৫ (ইউটিসি)
প্রিয় আফতাব, আপনাকে অনেক ধন্যবাদ। Ibrahim Husain Meraj (আলাপ) ১৫:২৭, ১৭ আগস্ট ২০১৫ (ইউটিসি)

Wikidata: Access to data from arbitrary items is here

বট দিয়ে আলাপ পাতা তৈরি

কিছু কিছু কাজে এখন বোধহয় বট ব্যবহার করতে আমাদের ঝামেলা হবার কথা না, যেমন: নিবন্ধের আলাপ পাতা। নিবন্ধ খুঁজে খুঁজে নির্ধারিত টেক্সটটুকু ({{আলাপ পাতা}}) খুঁজে, না পেলে, বসিয়ে দিতে হবে - লজিকটা এরকমই সহজ বলে মনে হচ্ছে। কাজটার জন্য কোনো বট এখন কাজ করছে কিনা জানি না, না করলে সক্রীয় যেকোনো বটকে একাজে লাগিয়ে দেয়া যেতে পারে। বাকিদের মতামত আশা করছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৭:২৫, ১৯ আগস্ট ২০১৫ (ইউটিসি)

এটা করা উচিৎ বলেই আমিও মনে করি। - Ashiq Shawon (আলাপ) ১৭:৩৯, ১৯ আগস্ট ২০১৫ (ইউটিসি)
হুম, আপনাকে দেখলাম অনেকগুলো পাতায় ঘুরে ঘুরে কাজটা করতে... এজন্যই প্রস্তাব করা। —মঈনুল ইসলাম (আলাপঅবদান) ১৭:৫৫, ১৯ আগস্ট ২০১৫ (ইউটিসি)
আমি করে দিব। --আফতাব (আলাপ) ১৮:০৫, ১৯ আগস্ট ২০১৫ (ইউটিসি)
একমত --সাজিদ মাহামুদ আলাপ ১৪:০৬, ১ সেপ্টেম্বর ২০১৫ (ইউটিসি)

উইকিপিডিয়া ট্রেকস্‌ কালিন্দী খাল - সমর্থনের অনুরোধ

প্রিয় উইকিপিডিয়ান বন্ধুগন,
আপনাদেরকে অতন্ত আনন্দের সাথে এই বিষয়ে জানানো হচ্ছে যে এই বছর সেপ্টেম্বর মাসে "উইকিপিডিয়া ট্রেকস্‌ মাউন্টেন" প্রকল্পের অন্তর্গত "উইকিপিডিয়া ট্রেকস্‌ কালিন্দী খাল" অভিযানের আয়োজন করেছি। কালিন্দী খাল হল গাড়োয়াল হিমালয়ের অন্তর্ভুক্ত গঙ্গোত্রী থেকে বদ্রিনাথ পর্যন্ত যাওয়ার একটি দূর্গম গিরিপথ । এই ট্রেকিং অভিযান প্রকল্পটি উইকিপিডিয়ার সমস্ত ভাষা সম্পাদনা বিভাগ, কমনস, উইকিস্পিসিস, উইকিভয়েজ এবং অন্যান্য WMF প্রোজেক্ট এর সাথে সম্পূর্নরূপে সম্পর্কিত।
"উইকিপিডিয়া ট্রেকস কালিন্দী খাল" অভিযানের সামগ্রিক লক্ষ্য হল হিমালয় অঞ্চল সংক্রান্ত তথ্য ভান্ডারকে আরো সমৃদ্ধ করা ( উইকিপিডিয়া কমনসের ফ্রি লাইসেন্সের নিয়ম অনুসারে) এবং বহুরূপে সমৃদ্ধ হিমালয় পর্বত মালার বিষয়ে আরো বেশী সংখ্যায় ও উন্নতমানের প্রবন্ধ সংযোজন করা। বিভিন্ন ভাষায় তথ্য পরিবেশনের মাধ্যমে উইকিপিডিয়ার তথ্য ভান্ডারকে সমৃদ্ধ করাও এই অভিযানের লক্ষ্য। এই অভিযান চলাকালীন যথাসম্ভব বেশী সংখ্যায় হিমালয় পর্বতশ্রনীকে নিয়ে তথ্যাদি সংগৃহীত করা হবে এবং শুধুমাত্র জ্ঞানান্বেষণ বা জ্ঞানের পরিধি বৃদ্ধিই নয় উপরন্তু উইকিপিডিয়া প্রোজেক্টে আরো বেশী সংখ্যক মানুষকে সক্রিয় অংশগ্রহন করতে উৎসাহিত করা এবং এই জাতীয় তথ্যসন্ধানী ট্রেক অভিযান আরো বেশী করে সংঘটিত করাও এই অভিযানের লক্ষ্য।
এই অনবদ্য ট্রেক অভিযান প্রকল্পটির  https://meta.wikimedia.org/wiki/Grants:PEG/Sujay25/Wikipedia_Treks_Kalindi_Khal বিষয়ে আপনাদের সকলের সমর্থন, সহযোগিতা এবং গুরুত্বপূর্ন মতামত আমাদের প্রয়োজন। তাই নিঃসংকোচে আপনাদের মতামত অলোচনা পাতায় অন্তর্ভুক্ত করুন।
ধন্যবাদান্তে,
--Sujay25 (আলাপ) ২০:৩০, ১৯ আগস্ট ২০১৫ (ইউটিসি)

কমন্স ও উইকিভয়েজ'এ এটি গুরুত্ব পুর্ন ভুমিকা রাখবে। যদিও আমি অংশ গ্রহণ করেতে আগ্রহী, ভাল উদ্যোগ। আশা করি সফলতা আসবে - Sufe (আলাপ) ১৯:৪৮, ২৩ আগস্ট ২০১৫ (ইউটিসি)

প্রস্তাবনা - রক্ষণাবেক্ষণ বিষয়শ্রেণী যোগ

Your attention please: VisualEditor feedback will be centralized on www.mediawiki.org

VisualEditor-logo-pacifico.svg

Hello. The VisualEditor team would like to inform you of a plan to redirect local pages for VisualEditor feedback to the board on mediawiki.org a few weeks from now. This applies to all the wikis where such pages are inactive or have low traffic, including yours. When this happens, editors will be free to use their own language to write on the mediawiki.org's page - although English is the most popular language there. Even feedback left from within VisualEditor with the built-in tool will be posted to the board on mediawiki.org.

Click on the image to enlarge it: location of the built-in feedback tool in VisualEditor.
Click on the image to enlarge it: screenshot of the new feedback board on mediawiki.org.

Having all the feedback on a single, centralized place mainly means getting faster, more frequent replies and more attention from a higher number of people, including the people who are building the software. It also means chances are high, that editors will find that someone else has already written there about the issues or requests they wanted to post.

Maintaining a local page instead can be cumbersome: it needs to be checked frequently in case someone reports urgent issues. Old threads need to be archived from time to time. Off-topic comments should be removed to keep readability. Feedback left there is sometimes not easily understandable or actionable at all.

We think this will help us in being more effective while processing feedback from a larger pool of wikis, not just the biggest ones. If you have any comments about this announcement, please leave them at my talk page. Thanks for your understanding, Elitre (WMF) ১৭:১৫, ২৭ আগস্ট ২০১৫ (ইউটিসি)

সাম্প্রতিক পরিবর্তনসমূহ পাতায় বেশ কিছু অপ্রয়োজনীয় বিষয়

ট্যাগ বিষয়ক

প্রশাসকগণতো বটেই, এমন-কি আমরা যারা পুরাতন ব্যবহারকারী - তারাও বিভিন্ন সময় বিভিন্ন নিবন্ধে বিভিন্ন ধরণের ট্যাগ ঝুলিয়ে দেই। আমি প্রথম থেকেই এই প্রক্রিয়াটির ঘোর-বিরোধী ছিলাম - এখনও আছি - ভবিষ্যতেও থাকবো। কারণ হিসাবে বলতে চাই -

  • উইকিপিডিয়া একটি মুক্ত বিশ্বকোষ; এখানে যেকোন বিষয়ে (উল্লেখযোগ্যতা সাপেক্ষে) ১টি লাইন হলেও থাকা উচিৎ এবং থাকাটা গুরুত্বপূর্ণ বলেই আমি মনে করি;
  • গড়ার চেয়ে ভাঙ্গা অধিক সহজ, কাজেই মুছে ফেলাটা যতটা সহজ - লিখাটা ঠিক ততটাই কঠিন জেনেও আমরা ট্যাগিং না করে আরো দু-চার লাইন লিখে দিলে কিইবা এমন ক্ষতি হয়?
  • নতুন ব্যবহারকারীগণ প্রথমদিকে যেসব নিবন্ধ রচনা করেন সেগুলো সব-সময়ই বিভিন্ন মানদন্ডের যাতাকলে পড়ে - পুরোনোদের এই বিষয়টি মাথায় রেখে ট্যাগ না লাগিয়ে বরং নিবন্ধটিকে একটি গ্রহণযোগ্য কাঠামোতে আনার চেষ্টা করা উচিৎ এবং এর মাধ্যমেই নতুনরা শিখতে পারবে বলে আমার মনে হয়;
  • নতুনরা যেই উৎসাহ-উদ্দীপণা নিয়ে আসে সেটা এই ট্যাগ লাগানোর যন্ত্রণায় আর অপসারণের মাধ্যমে অচিরেই হারিয়ে যায় - অন্তত: আমি আমার নিজের এবং সাদির কথা থেকে তা বলতে পারি। আমি নিজে অসংখ্যবার এই ট্যাগের যন্ত্রণায় উইকিও ত্যাগ করেছিলাম - অনেকটা দিন পার করে তারপরে আবার ফিরে এসেছি; আর সাদির প্রথম দিকের নিবন্ধগুলোকে আমি সর্বদা চেষ্টা করেছি একটি গ্রহণযোগ্য কাঠামোতে আনতে - যেন কেউ তাতে ট্যাগিং না-করতে পারে বা মুছে ফেলতে না পারে। কিন্তু সবার জন্যতো এটা করা হয়ে ওঠে না - তবুও আমি মনে করি সবার লেখাই এভাবে একটা কাঠামোতে আনতে সাহায্য করা উচিৎ আমাদের; যেন তারাও এক-সময় সাদির ন্যায় অবস্থানে আসতে পারে;
  • অপসারণের ট্যাগ বা তথ্যসূত্র কিংবা মানোন্নয়নের ট্যাগ লাগানোর পূর্বে আমরা নিজেরা কি পারি না - একটু চেষ্টা করে দেখতে - যেন নিবন্ধটিকে টিকিয়ে রাখা যায়?

--- আশা করি বিষয়টি নিয়ে সবাই একটু ভাববেন। সকলকে ধন্যবাদ। - Ashiq Shawon (আলাপ) ০৮:৪৬, ৩০ আগস্ট ২০১৫ (ইউটিসি)

আমি অপ্রয়োজনীয় ট্যাগের বিরোধী কিন্তু উপযুক্ত কারণ সাপক্ষে ট্যাগ লাগানোর পক্ষপাতী। নতুনরা বরাবরই একটু বেশী উৎসাহী থাকেন। আমিও যেমনটি ছিলাম। তারা এমন অনেক কিছুই করেন যা উইকি শৈলী লংঘন করে। আমার ধারণা ট্যাগিং সিস্টেম অথবা মুছে ফেলার ক্ষমতা না থাকলে উইকি আবর্জনাপূর্ণ হয়ে যাবে। কারণ যার যা ইচ্ছে খুশী লিখে রাখবে। আর কোন নিবন্ধ যদি এক লাইনে লেখা হয় তবে সেটা উইকিপিডিয়া থাকবেনা, উইকিশনারী হয়ে যাবে। আপনি নিশ্চয়ই আমার সাথে একমত হবেন যে অধিকাংশ উইকিপিডীয়ানদের মাঝে পুরাতন বা অন্যের সৃষ্টি করা নিবন্ধকে সম্প্রসারিত করার তুলনায় নিজেই নতুন নিবন্ধ সৃষ্টি করার প্রবণতা বেশী। বাংলা উইকিপিডিয়ায় টিম ওয়ার্ককে বেশী গুরুত্ব দিতে হবে। ফেরদৌসুর রহমান
ফেরদৌস ভাই, আমি ট্যাগ উঠিয়ে দেবার কথা বলিনি; আমি বলছি নিবন্ধের মানোন্নয়ন করার বা কাঠামো পরিমার্জন করার সুযোগ থাকার পরও কেন ট্যাগ দেয়া হয় - সেটার কথা। বিশেষত: নতুনদের কাজে এই ধরণের কর্মকান্ড তাদের উৎসাহ নষ্ট করে দেয় - তারা আগ্রহ হারিয়ে ফেলে। প্রথম দিকে আমরা সবাই-ই মোটামুটি একই প্রকৃতির ছিলাম - কিন্তু কতজন এখনও টিকে আছে সেটা দেখেন! আমি যখন আসি তখন যাদেরকে দেখতাম তাদের খুব অল্প কয়েকজনই এখন আছে এখানে - আমি মনে করি এর জন্য মূলত: দায়ী পদ্ধতি। ফেসবুক বা ব্লগ থেকে কিন্তু এভাবে খুব কম মানুষই হারিয়ে যায়। আর, সংক্ষিপ্ত নিবন্ধ নিয়ে আমি যথেষ্ট কাজ করেছি - এখনও করছি। বর্তমানে 'দ্ব্যার্থতা নিরসন' ব্যতীত খুব অল্প কিছু নিবন্ধই আছে ১০০ টি সংক্ষিপ্ত নিবন্ধের তালিকায়। আর হ্যাঁ, এটাও একটা সমস্যা - অন্যের নিবন্ধের আকৃতি বড় করায় অনীহা! কিন্তু, আমরা নিজেরা কি আমাদের নিজেদের নিবন্ধগুলোর আকৃতি বৃদ্ধিতেও মনোযোগী? - আমারতো তা মনে হয় না! যাই হোক, আশা করি, আমদের লক্ষ্য হবে ট্যাগ যতটুকু সম্ভব না লাগিয়ে নিবন্ধের আকার-আকৃতি-কাঠামোকে পূণঃর্বিন্যাস করে উইকির সাধারণ মানে সেটিকে উন্নত করা। ধন্যবাদ। - Ashiq Shawon (আলাপ) ১৮:২৫, ৩০ আগস্ট ২০১৫ (ইউটিসি)
Anup Sadi|

==> You are right, Ashiq Shawon. Thank you so much for your minds. Usuithuai Chowdhury (আলাপ) ১০:৪৮, ৩০ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

"খ্রিষ্ট/খ্রিস্ট" বানান