উইকিপিডিয়া:স্বাক্ষর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান

উইকিপিডিয়ার আলাপ পাতায় কোন মন্তব্য প্রদানের পর স্বাক্ষর ব্যবহার করা উচিত। উইকিপিডিয়া নামস্থান সম্বলিত অথবা সাধারণ নিবন্ধসহ উইকিপিডিয়ার সকল আলাপ পাতায় স্বাক্ষর প্রদান করা একটি ভালো অভ্যাস কারণ প্রথমত আলোচনার সুবিধার্থে এটি ব্যবহার করা উচিত এবং সেই সাথে এর ফলে অন্যান্য ব্যবহারকারীর মন্তব্যটি গুরুত্বের সাথে গ্রহন করে। আরও একটি বিশেষ দিক হল অন্যান্য ব্যবাহরকরীরা সহজে আপনার মন্তব্যটি আলাপ পাতায় খুজে পাবে। সমন্বিতভাবে কাজ করার ক্ষেত্রে আলোচনা করা একটি গুরুত্বপূর্ণ ব্যাপার কারণ আলোচনার মাধ্যমে অন্যান্য ব্যবহারকারীরা সম্পাদনার অগ্রগতি এবং পরিবর্তনের কারণ সম্পর্কে অবগত হবে এবং সহজেই সম্পাদনার কাজে অংশগ্রহন করতে পারবে।

সংহতিমূলক সম্পাদনা নিয়ন্ত্রনেরনীতি অনুযায়ী এই ধরনের সম্পাদনা নিয়ন্ত্রনের জন্য স্বাক্ষর যুক্ত মন্তব্যগুলিকে প্রধান্য দেয়া হয়।

উইকিপিডিয়ার নিবন্ধ সম্পাদনার ক্ষেত্রে প্রধান নামস্থানযুক্ত পাতা গুলিতে স্বাক্ষর ব্যবহার করা যাবে না। এই ধরনের পাতাগুলি সমন্বিতভাবে সম্পাদনা করা হয় এবং একজন সম্পাদকের অন্যের সম্পাদিত অংশের নিচে নিজের স্বাক্ষর ব্যবহার করা উচিৎ না এবং এই পাতাগুলি সব অংশ প্রতিনিয়ত সম্পাদনা করা হয় যার ফলে প্রতিটি শব্দ বা অক্ষরের পর স্বাক্ষর ব্যবহার শোভন নয়।

পরিচ্ছেদসমূহ

স্বাক্ষরের প্রয়োজনীয়তা

স্বাক্ষর আপনাকে একজন উইকিপিডিয়া ব্যবহারকরী এবং অবদানকারী হিসাবে পরিচিতি তৈরী করে । স্বাক্ষর ব্যবহার করা আলোচনার সাধারণ ভদ্রতাগুলির একটি। উইকিপিডিয়াতে স্বাক্ষর লেখার সময় সময় ও তারিখ যুক্ত হয়ে যায় ফলে মন্তব্যকারীকে সহজে চিহ্নিত করা সম্ভব হয়। স্বাক্ষর ব্যবহার না করাকে সবসময় অনুৎসাহিত করা হয়(নিয়মিত এই ধরণের অভদ্রতার জন্য কোন কোন সময় ব্যবহারকারীকে সাময়িকভাবে ব্লক করে দেয়া হতে পারে।)। ব্যবহারকারী নাম নির্বাচনে যে বিষয়গুলির প্রতি লক্ষ্য রাখতে হয় স্বাক্ষর ব্যবহারের সময়ও ঠিক একই নীতিমালা মেনে চলতে হয়।

কোথায় স্বাক্ষর ব্যবহার করা উচিত এবং কোথায় নয়

কোন নিবন্ধ বা ব্যবহারকারী আলাপ পাতা সম্পাদনার পর অবশ্বই স্বাক্ষর ব্যবহার করতে হবে। কোন প্রকার নিবন্ধ সম্পাদনার পর সেই পাতায় স্বাক্ষর ব্যবহার করা যাবে না এবং নিবন্ধে স্বাক্ষর করার মাধ্যমে ঐ ব্যবহারকারীকে নিবন্ধটির মালিক অথবা সম্পদানাকারী হিসাবে স্বীকৃতি দেয় না। উইকিপিডিয়ার প্রতিটি পাতায় ব্যবহারকারীর অবদান পাতার ইতিহাসে নির্দিষ্টভাবে লেখা থাকে। এমন কি সম্পাদনা সারাংশেও স্বাক্ষর ব্যবহার করা উচিত না কারণ ঐঅংশটুকু ~~~~ উইকিকোডটি রুপান্তর করতে পারে না। এছাড়া অন্যন্য যেসব পাতায় স্বাক্ষর ব্যবহার করা যাবে না সেখানে সুনির্দিষ্টভাবে উল্লেখ করা থাকবে ।

যেভাবে স্বাক্ষর ব্যবহার করতে হবে

পছন্দের পদ্ধতি

চারটি টিল্ড(~) চিহ্ন ব্যবহার করা

দুটি উপায়ে এই স্বাক্ষরটি ব্যবহার করা যায়:

  1. মন্তব্যের শেষে পরপর চারটি টিল্ড (~) লিখে, যেমন: ~~~~
  2. যদি আপনি সম্পাদনা টুলবার বিকল্প ব্যবহার করেন (সাধারণত ডিফল্টভাবে এটি সম্পাদনা উইন্ডোর ঠিক উপরের অংশে থাকে)[১] তবে সেখানে সময় ও তারিখসহ স্বাক্ষর লেখার জন্য একটি বাটন থাকবে যেটি ব্যবহার করে আপনি দুইটি হাইফেন এবং চারটি টিল্ড চিহ্ন যোগ করতে পারবেন, যেমন:--~~~~

সংরক্ষনের পর নির্দিষ্ট পাতায় এই চারটি টিল্ড সয়ংক্রিয়ভাবে স্বাক্ষর প্রদর্শন করবে এবং এরপর ঐ পাতাটি সম্পদানার জন্য খোলা হলে স্বাক্ষরের নির্দিষ্ট কোডটি দেখা যাবে। এবং উপরের যেই পদ্ধতি ব্যবহার করেই লেখা হোক না কেন প্রতিক্ষেত্রে একই ফলাফলে দেখা যাবে।

চারটি টিল্ড ব্যবহার করলে নিচের মত ফলাফল দেখা যাবে:

উইকিমার্কআপ সম্পাদনা পাতার কোড পাতায় যা দেখা যাবে
~~~~ [[ব্যবহারকারী:উদাহরণ|উদাহরণ]] ([[ব্যবহাকারী আলাপ:উদাহরণ|আলাপ]]) ২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি) উদাহরণ (আলাপ) ২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ (UTC)

চারটি টিল্ড-এর মাধ্যমে স্বাক্ষর ব্যবহার করলে ব্যবহারকরীর নাম-এর অতিরিক্ত হিসাবে স্বাক্ষরের সময় ও তারিখ লেখা হয়ে যায় এবং এই পদ্ধতিতে স্বাক্ষর ব্যবহার করার জন্য সময় পরামর্শ দেয়া হয়ে থাকে।

লক্ষ্য করবেন, আপনার একটি একাউন্ট থাকা বা না থাকা স্বত্তে, আপনি যদি লগ-ইন না করে অবদান রাখতে চান, সেক্ষেত্রেও আপনার উচিৎ স্বাক্ষর ব্যবহার করা। এই ক্ষেত্রে আপনার ব্যবহারকারী নাম-এর স্থানে আপনার আইপি ঠিকানা দেখাবে এবং আপনার অবদান ইতিহাস পাতার সংযোগসহ। আপনার আইপি ঠিকানা এধরণের হতে পারে 192.0.2.213 বা 2001:DB8:CEEE:21B:DB60:07FE:4277:63FF

অন্যান্য পদ্ধতি

তিনটি টিল্ড(~) চিহ্ন ব্যবহার করা

তিনটি টিল্ড(~) চিহ্ন ব্যবহার করলে নিচের মত ফলাফল দেখা যাবে:

উইকিমার্কআপ সম্পাদনা পাতার কোড পাতায় যা দেখা যাবে
~~~ [[ব্যবহারকারী:উদাহরণ|উদাহরণ]] ([[ব্যবহারকারী আলাপ:উদাহরণ|উদাহরণ]]) উদাহরণ (উদাহরণ)

এই পদ্ধতিতে স্বাক্ষর করলে সময় ও তারিখ দেখা যায় না। এটি সাধারণত এমন সময় ব্যবহার করা হয় যখন আপনি নিজের আলাপ পাতায় কোন নোটিশ লিখে রাখেন। এছাড়া কোন পাতায় আপনার ব্যবাহরকারী পাতার লিংক দিতে চাইলে সম্পূর্ণ কোড লেখার পরিবর্তে এটি একটি সর্টকাট হিসাবে ব্যবহার করা যায়।

পাঁচটি টিল্ড(~) চিহ্ন ব্যবহার করা

পাঁচটি টিল্ড(~) চিহ্ন ব্যবহার করা হলে ব্যবহারকারীর স্বাক্ষর লেখার পরিবর্তে শুধুমাত্র সময় ও তারিখ দেখাবে। নিচে একটি উদাহারণ দেয়া হল:

উইকিমার্কআপ সম্পাদনা পাতার কোড পাতায় যা দেখা যাবে
~~~~~ ২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি) ২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

অনেক ব্যবহারকারী রয়েছেন যারা লুকিয়ে উইকিপিডিয়া সম্পদনা করতে চান, এবং মনে করেন নিবন্ধন না করলে তাকে কেউ খুঁজে পাবে না। প্রকৃতপক্ষে উইকিপিডিয়াতে নিবন্ধনের মাধ্যমে একটি অ্যাকাউন্ট তৈরী করলে ব্যবহারকারী বেশ কিছু অতিরিক্ত সুবিধা ভোগ করতে পারে এবং এখানে ব্যবহারকরীর ব্যক্তিগত তথ্যে অনেক বেশী নিরাপত্তা প্রদান করা হয়। এখানে ব্যবহারকারী নাম হিসাবে আপনি কোন ছদ্মনাম ও ব্যবহার করতে পারেন। আবার আপনি নিবন্ধন না করে --উদাহরণ এর মত কোন স্বাক্ষর ব্যবহার করতে পারেন। তবে এক্ষেত্রেও আপনার গোপনীয়তার চেষ্টা কর্যকর হবে না। কারণ সকল ধরনের সম্পদনার তালিকা পাতার ইতিহাসে লেখা থাকে সেক্ষেত্রে সম্পাদক নিবন্ধিত না হলে তার আইপি ঠিকানা তালিকায় লেখা থাকে এবং একটি আইপি ঠিকানার মাধ্যমে খুব সহজেই বাস্তবে ঐ ব্যবহারকরীকে চিহ্নিত করা সম্ভব। কিন্তু কোন ব্যবহারকরী অ্যাকাউন্ট থেকে সম্পাদনা করলে ঐ ব্যবহারকরীর আইপি ঠিকানা গোপন রাখা হয়।

তাই উত্তম ও নিরাপদ পদ্ধতি হল ব্যবাহরকারী অ্যাকাউন্ট থেকে লগ-ইন করে চারটি টিল্ডের মাধ্যমে ~~~~ স্বাক্ষর ব্যবহার করা।

আপনার স্বাক্ষর সম্পাদনা করা

প্রত্যেক সম্পাদকের ডিফল্ট স্বাক্ষর (মিডিয়াউইকি:স্বাক্ষর কতৃক নির্ধারিত) যুক্ত হবে যখন সে কোন পাতায় ~~~~ কোডটি লিখবে। যেমন :

উদাহরণ (আলাপ) ২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)

নিবন্ধিত ব্যবহারকারীরা বিশেষ:Preferences পাতা থেকে তার স্বাক্ষর সম্পাদনা করতে পারবে ব্যবহারকারী প্রোফাইল ট্যাবএ স্বাক্ষর অংশের ডাক নাম অংশ থেকে । আপনার স্বাক্ষরে স্বয়ংক্রিয়ভাবে সংযোগ দিতে না চাইলে টিক দিন অপশনটির পাশের বক্সে টিক চিহ্ন না দিলে এটি আপনার ডাকনাম হিসাবে ধরে নেয়া হবে এবং স্বাক্ষরটি নিচের মত দেখাবে

ডাকনাম (আলাপ) ২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ (UTC)

প্রকৃতপক্ষে আপনি যেভাবে আপনার স্বাক্ষর দেখতে চান

আপনার অ্যাকাউন্টে প্রবেশ করার পর আপনার স্বাক্ষর আপনার কাছে কেমন দেখাবে কিন্তু অন্যদের দেখাবে না, এমন করতে চাইলে আপনি আপনার নিজের সুবিধার্তে ব্যক্তিগত "সিএসএস" স্টাইল শিট তৈরি করতে পারেন। উদাহরণস্বরূপ, আপনার ব্যবহারকারী নাম কমলা রঙের মধ্যে মোটা হরফে দেখাতে (এটার মত: আপনার ব্যবহারকারী নাম ), Special:MyPage/common.css এ নিচের মত করে যোগ করুন, আপনার ব্যবহারকারী নাম এর স্থলে আপনার প্রকৃত ব্যবহারকারী নাম লিখুন:

#bodyContent a[title="ব্যবহারকারী:ব্যবহারকারী নাম"] { background-color: #ffa500; color: #ffffff; font-weight: bold; }

যখন আপনি এই কৌশল প্রয়োগ করবেন তখন আপনার আলাপ পাতার পোস্টে আপনার স্বাক্ষরে হাইলাইট দেখাবে এবং অন্য স্থানেও, যেমন নজর তালিকা, পাতার ইতিহাস, এবং যদি কেউ আপনাকে কোন আলাপ পাতায় যুক্ত করে, তাহলে [[ব্যবহারকারী:আপনার ব্যবহারকারী নাম]] দেখাবে। যেহেতু আপনিই একমাত্র ব্যক্তি যিনি তার পছন্দের স্বাক্ষর দেখতে পারেন, আপনি দীর্ঘ পাতাসমূহ দ্রুত পরীক্ষা করতে হালকা কোন রঙ ব্যবহার করতে পারেন। ওয়েব রঙ নিবন্ধে আপনি আপনার পছন্দের বিভিন্ন ধরনের রঙ খুঁজে পাবেন।

আপনার স্বাক্ষরে স্বয়ংক্রিয়ভাবে সংযোগ দিতে না চাইলে টিক দিন অপশনটিতে টিক চিহ্ন দিয়ে স্বাক্ষরে আপনি অতিরিক্ত বিভিন্ন উইকিকোড ব্যবহার করতে পরবেন। নিচে ব্যবহার পদ্ধতি নিয়ে আলোচনা কর হল।

প্রকৃতপক্ষে সবাই আপনার স্বাক্ষর যেভাবে দেখবে

বিশেষ:পছন্দসমূহ পাতার একটি স্ক্রিনশট, containing the section Raw Signature.

রেজিস্টার্ড ব্যবহারকারীগণ তাদের স্বাক্ষর বিশেষ:পছন্দসমূহ এ গিয়ে "স্বাক্ষর" নামক ক্ষেত্রটি নিজেদের পছন্দ মত পরিবর্তন করতে পারেন। ফলে পরিবর্তিত স্বাক্ষর সকলেই দেখতে পারবে। ডাকনাম, বা পছন্দের ফরম্যাট অনুযায়ী বা উভয়ভাবে আপনার স্বাক্ষর পোস্টে যোগ করা যাবে।

এই কৌশল তখনই প্রযোজ্য হবে যখন আপনি আপনার অ্যাকাউন্টে প্রবেশ অবস্থায় থাকবেন। এটি আপনার নজরতালিকায়, পাতার ইতিহাসে, বা আলাপ পাতার অন্য কেউ আপনার নাম যুক্ত করলে আপনার ব্যবহারকারী নামে কীভাবে দেখাচ্ছে তাতে প্রভাব ফেলবে না। যখন আপনি আপনার স্বাক্ষর মুছে ফেলবেন বা পরিবর্তন করবেন, পরিবর্তনটি আপনার ভবিষ্যৎ পোস্টের ক্ষেত্রে প্রযোজ্য হবে, কিন্তু বিদ্যমান পোস্টসমূহে তা অপরিবর্তিত থাকবে।

আপনি যদি "আপনার স্বাক্ষরে স্বয়ংক্রিয়ভাবে সংযোগ দিতে না চাইলে টিক দিন" বক্সে ঠিক না দেন, তাহলে আপনি আপনার স্বাক্ষর যেভাবে প্রবেশ করেছেন সেভাবেই দেখাবে। উদাহরণস্বরূপ, যদি ব্যবহারকারী:উদাহরণ তার স্বাক্ষর ডাকনাম নির্ধারণ করে, তাহলে স্বাক্ষরটি (generated when they mark a post with ~~~~) হবে:

ডাকনাম (আলাপ) ২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ (UTC)

If you check the "Treat the above as wiki markup" box, you can describe your signature using "raw" wikitext (such as <span> and wiki-markup) which will be substituted unchanged when you sign your posts. If User:Example had set their signature to read [[User:Example|Ex@''mple'']]<sup>[[User talk:Example|t@lk]]</sup>, the signature generated by ~~~~ would be:

Ex@mplet@lk ২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ (UTC)

If you wish to include the pipe (|) or equals (=) characters, these must be escaped, or they will break templates unexpectedly when your signature is present. To escape the | symbol, you can use &#124; and to escape the = character, &#61; will work.

Because these signatures are seen by everyone, be aware of the guidelines and policies below.

স্বাক্ষর সম্পাদনার সময় অনুগ্রহ করে নিচের বিষয়গুলি খেয়াল রাখুন:

  • A customised signature should make it easy to identify the username, to visit the user's talk-page, and preferably user page.
  • A distracting, confusing, or otherwise unsuitable signature may adversely affect other users. For example, some editors find that long formatting disrupts discourse on talk pages, or makes working in the edit window more difficult.
  • Complicated signatures contain a lot of code ("markup") that is revealed in the edit window, and can take up unnecessary amounts of narrative space, which can make both reading and editing harder.

স্বাক্ষর জালিয়াতি

কখনো অন্য সম্পাদকের স্বাক্ষর ব্যবহার করবেন না। অন্য সম্পাদকের ব্যবহারকারী নাম বা স্বাক্ষর ব্যবহার করে তার ব্যক্তিত্ব ধারণ করা সম্পূর্ণ নিষিদ্ধ। আপনার স্বাক্ষরের মার্ক-আপ কোড পরিবর্তন করে অন্য ব্যবহারকারীর স্বাক্ষরের মত দেখতে স্বাক্ষর করা এক ধরনের ব্যক্তিত্ব আরোপণ। আপনার স্বাক্ষরের কোড সম্পাদনা করে অন্য সম্পাদেওকের ব্যবহারকারী পাতার সাথে সংযোগ স্থাপন করাও অনুমিত নয়। এটি অকার্যকরও, কারণ পাতার পরিবর্তনের ইতিহাস সকল সম্পাদকের আইপি ঠিকানা ও (যদি প্রযোজ্য হয়) ব্যবহারকারী নাম নথিভুক্ত করে রাখে, যাতে একই রকম স্বাক্ষরযুক্ত ব্যক্তিকে সহজে ধরা যায় যদি সম্পাদকের ডিফল্ট স্বাক্ষর থেকে স্বাক্ষরের রূপ ভিন্ন হয়। যদিও এটি সবসময় প্রযোজ্য নয়, তবুও স্বাক্ষর ব্যবহারকারী নামের মতই হওয়া উত্তম।

যদি আপনি এমন কোন ব্যবহারকারী দেখতে পান যার স্বাক্ষর অসংঘত বা অন্য অ্যাকাউন্টের স্বাক্ষরের মত দেখতে, তবে এই নীতিমালা অনুসারে উক্ত ব্যবহারকারীকে তার স্বাক্ষর পরিবর্তন করতে বলা উপযুক্ত বলে বিবেচিত হবে। এই ধরনের অনুরোধ করার সময়, সর্বদা নম্র হবেন, এবং বিশ্বাস রাখুন। Do not immediately assume that the user has intentionally selected a disruptive or inappropriate signature. If you are asked to change your signature, please avoid interpreting a polite request as an attack. Since the success of Wikipedia is based on effective teamwork, both parties should work together to find a mutually acceptable solution.

Signature formatting has been the subject of মন্তব্যের অনুরোধ, and has also resulted in some very heated debates. In one case a user who refused to cease using "~~~~" as a signature was required to change it by the Arbitration Committee. This is an extreme measure for refusal to cooperate with reasonable requests, and should be considered a last resort. সম্ভাব্য সমস্যাযুক্ত স্বাক্ষরের ক্ষেত্রে নম্র হোন, often sufficient and can prevent the situation from escalating into a সংঘাত নিরসন

উপস্থাপনার ধরণ এবং রঙের ব্যবহার

আপনার স্বাক্ষরে কখনই ব্লিংক করা বা স্ক্রল করার অপশন যুক্ত করবেন না, এটি অন্যান্য সম্পাদকের কাজে অসুবিধা অথবা বিরক্তিক কারণ হতে পারে।

  • <big> এবং <span style="font-size: 200%;">(অথবা তারচে বড়) ট্যাগসমূহ (যা আরো বড় ফন্টে দেখায়) এ ধরণের মার্কআপ কোড ব্যবহার করবেন না।
  • লাইন ব্রেক (<br />) ট্যাগ ব্যবহার করবেন না, যা এর আশপাশের কোডগুলি সঠিকভাবে প্রদর্শনে অসুবিধা সৃষ্টি করতে পারে। সীমিতমাত্রায় non-breaking space ব্যবহার করা যেতে পারে তবে এটি নিশ্চিত করতে হবে যেন তা প্রদর্শনের সময় একটি লাইনে দেখা যায়।
  • স্বাক্ষরে সাবস্ক্রীপ্ট অথবা সুপার স্ক্রীপ্ট ব্যবহার করা যেতে পারে। এতে স্বাক্ষর উপস্থাপনার ধরণ কিছুটা পরিবর্তন হবে।
  • আপনার স্বাক্ষর কখনোই এমন ছোট করে লিখবেনা যেন এটি পড়তে অসুবিধা বা দূর্বোধ্য না হয়।
  • কোন কোন ব্যবহারকারীদের দৃষ্টি সংক্রান্ত সমস্যা রয়েছে তাই নিশ্চিত হোন যে, স্বাক্ষরে যেই রঙ-এর ব্যবহার করছেন তা বর্ণান্ধসহ অন্যান্যদের জন্যও যেন পাঠযোগ্য হয়।[টীকা ১]
  • অনুভূমিক মাত্রা (---- বা <hr />) ব্যবহার করবেন না।

কীভাবে আপনার স্বাক্ষরের রঙ এবং অন্যান্য এফেক্টের ব্যবহার সম্পাদনা করবেন তার নির্দেশনার জন্য, এই টিউটোরিয়াল দেখুন।

টীকা 
  1. The Web Content Accessibility Guidelines recommend a contrast ratio of at least 4.5:1 for text, and WP:COLOR requires 7:1 "where feasible" – use this Contrast ratio calculator to help determine if the colors you choose will be visible to everyone. Signatures do not always appear on white backgrounds. Other colors for calculations range from the Monobook skin's very pale blue (  
    1. F8FCFF ) to the closed discussion Hidden archive tan (  
    2. F2DFCE ) title bar. Other tools for checking contrast are described at Wikipedia:Manual of Style/Accessibility#Color.

ছবি

ব্যবাহরকারী স্বাক্ষরে কখনোই কোন ধরণের ছবি ব্যবহার করা যাবে না কারণগুলির নিচে বর্ণনা করা হল

  • সার্ভার হতে তথ্যের অপ্রয়োজনীয় প্রবাহের সৃষ্টি হয়, যার ফলে সার্ভার কখনো কখনো বন্ধ হয়ে যেতে পারে
  • স্বাক্ষরে ব্যবহৃত ছবিটির স্থানে অন্য কোন ছবি আপলোড করা হতে পারে ফলে আপনার ছবিটি ব্যবহারের উদ্দেশ্য ব্যাহত হবে এবং কোন কোন ক্ষেত্রে ইচ্ছাকৃতভাবে অসৎ উদ্দেশ্যে কাজটি করা হতে পারে
  • স্বাক্ষরের ছবি অন্যন্য তথ্য উপস্থাপনে বাধা সৃষ্টি করতে পারে
  • এটি পাতার তথ্য কপি করতে সমস্যা সৃষ্টি করে
  • মূল বিষয় হতে মনোযোগ অন্য দিকে সরিয়ে দেয়
  • ছবি লেখার আকার অনুযায়ী প্রদর্শন করা হয় না ফলে একাধিক লাইনে মাঝে অপ্রয়োজনীয় ফাকা স্থান তৈরী করে
  • যেকোন আলাপ পাতায় স্বাক্ষর ব্যবহারের মাধ্যমে ছবিটির সাথে ঐ পাতার একটি সংযোগ তৈরী হয়ে যায়, কিন্তু এধরনের সংযোগর তালিকা তৈরী করার জন্য "file links" অপশনটি তৈরী করা হয় নাই
  • এভাবে স্বাক্ষরে ছবি ব্যবাহরকরার ফলে ঐ ছবির অবদানকারীকে অবমাননা করা হয়ে পারে

প্রয়োজনে ইউনিকোড অক্ষর ব্যবহার করুন

প্রয়োজনে ছবির পরিবর্তে ইউনিকোড অক্ষর ব্যবহার করতে পারেন। এমন অনেক অক্ষর/ চিহ্ন রয়েছে যেগুলি বিশিষ অর্থ বহন করে, যেমন: ☺☻♥♪♫♣♠♂♀§.

দৈর্ঘ্য

স্বাক্ষর ছোট রাখুন, প্রদর্শণ ও মার্কআপ উভয়ক্ষেত্রে

অত্যাধিক বড় আকারের এইচটিএমএল/ উইকি মার্কআপ যুক্ত স্বাক্ষর পাতা সম্পাদনা এবং আলোচনার ক্ষেতে নিচের অসুবিধাগুলি সৃষ্টি করে:

  • স্বাক্ষরের কোড যদি দুই বা তিন লাইনের থেকেও বড় হয় তবে স্বাক্ষর এবং মূল লেখার মধ্যে পার্থক্য বুঝতে অসুবিধার সৃষ্টি হয়
  • দীর্ঘ স্বাক্ষর ব্যবহারকারী নিবন্ধনের মূলনীতির সাথে অসঙ্গতিপূর্ণ
  • এইচটিএমএল/ উইকি মার্কআপ দীর্ঘ স্বাক্ষর অপ্রয়োজনীয়ভাবে পাতার আকার বাড়িয়ে দেয় এবং কোন কোন সময় সম্পাদনা পাতার পাশে স্ক্রলবার তৈরী করে
  • অপ্রয়োজনীয় স্ক্রলবার অন্যান্য ব্যবহারকারীদের সম্পাদনায় অসুবিধার করাণ হতে পারে
  • কোন মন্তব্যের উত্তর লেখার সময় অন্যন্য ব্যবহারকরীর মূল লেখা হবে স্বাক্ষরের অংশ আলাদা করে চিহ্নিত করতে অসুবিধা হতে পরে

উইকিমিডিয়া সফটওয়্যার সয়ংক্রিয়বাবে ২৫৫ অক্ষেরের অতিরিক্ত অংশ মুছে ফেলে(এই ২৫৫ অক্ষরের মধ্যে লেখা এবং উইকি মার্কআপ উভয়ই যুক্ত হবে)।

Over-riding custom signatures

Unclutter signature minimiser

Custom-styled Unclutter and Comments in Local Time reformatting signatures and timestamps in a Wikipedia discussion.

If you prefer not to see other users' custom signatures, you can use the custom JavaScript module Unclutter. By default, Unclutter scans non-special non-article pages for timestamped signatures, wraps them up and replaces with a text of the form:

Example (annotation) (talkctbactlogsig)

This technique displays the actual username to you and is extensively configurable. It doesn't affect how anyone else sees the signatures. See User:Kephir/gadgets/unclutter for more details.

Note: while this script works in practice for most signatures found on the English Wikipedia, there are several unavoidable limitations which make Unclutter fail to recognise every possible signature. Signatures which violate policies laid out on this page may not be recognised. Unclutter is not an excuse to violate or decline to enforce the signature policy.

Using custom CSS

Overriding custom signature formatting (→more examples)

It's also possible to use your personal common.css style sheet to override the formatting of other users' signatures.

This allows you to decide how links to user pages should be displayed to you when you are logged-in. For example, you could highlight Your username in bold reversed mauve and Other signatures in normal mauve. This approach works by reversing a variety of commonly used signature formatting techniques, but it doesn't attempt to replace the text content of the signature. For example, if User:Example has customized their signature to read Ex@mple, changing the formatting would display Ex@mple rather than their actual name Example.

No other users will see your custom effects. You can remove or modify them at any time by changing the instructions in your style sheet. The change will apply to all pages regardless of how old they may be. For an example stylesheet, see User:Pointillist/reformat-signatures.css.

লিংক

আভ্যন্তরীন সংযোগ

স্বাক্ষরে অবশ্বই ব্যবহারকারী পাতা, ব্যবহারকারীর আলাপ পাতা এবং অবদান এর পরিসংখ্যান থাকতে হবে। কারণ এর ফলে অন্যান্য ব্যবাহরকারীরা ঐ নির্দিষ্ট অবদানকারীর সাথে যোগাযোগ করতে এবং তার আগের অবদান সম্পর্কে অবগত হতে পারে।

স্বাক্ষর সম্পাদনার সময় কোন কারণে যদি আপনি আপনার ব্যবহারকারী পাতার সাথে লিংকটি হারিয়ে ফেলেন তবে উইকিপিডিয়া:How to fix your signature পাতটি দেখুন। স্বাক্ষর সম্পাদনা করার পর যেকোন আলাপ পাতা সম্পাদনা মোডে চালু করে আপনি স্বাক্ষরটি লিখে পরীক্ষা করতে পারেন যে এটি কাজ করছে কিনা।

সংহতিনাশক স্বাক্ষর

আপনার সম্পর্কিত তথ্য স্বাক্ষরে ব্যবহারের পরিবর্তে আপনার ব্যবহারকারী পাতায় লিখুন। স্বাক্ষরে আপনি অভ্যন্তরীন সংযোগ ব্যবাহরের মাধ্যমে কিছু অতিরিক্ত তথ্য দেখাতে পারেন যা আপনার সাথে অন্যন্য ব্যবহারকারীর যোগাযোগে সহায়তা করবে। তবে কোন ধরনের বিজ্ঞাপনের জন্য স্বাক্ষরে কোন ধরনের তথ্য দেয়া যাবে না।

SIGN HERE!!! এর মত কোন ধরনের অভ্যন্তরীন সংযোগ ব্যবহার থেকে বিরত থাকুন যা সয়ংক্রিয়ভাবে বিশেষ উদ্দেশ্যে তৈরী করা আপনার কোন পাতায় নিয়ে যাবে।

বহিঃসংযোগ

স্বাক্ষরে কোন ওয়েব সাইটের বহিঃসংযোগ ব্যবহার করবেন না

উইকিপিডিয়ায় বিশেষ কোন ওয়েবসাইটের ঠিকানা ব্যপকভাবে প্রচার করাকে অনুৎসাহিত করা হয়। যেকোন আলোচনা পাতায় কোন নির্দিষ্ট ওয়েবসাইটের ঠিকানা ব্যাপকবাবে প্রাচারকে লিংক স্প্যামিং হিসাবে গন্য করা হয়। এছাড়াও ওয়েবসাইটের রেংক বৃদ্ধি করার জন্য এই কাজটি করা হচ্ছে বলেও ধরে নেয়া হয়। যদিও এইভাবে লিংক ব্যবহার করলে ঐ ওয়েবসাইটের রেংক কোন ধরনের পরিবর্তন হয় না । যদি আপনি আপনার পছন্দের কোন ওয়েবসাইটের কথা অন্যন্য উইকিপিডিয়ানদের জানাতে চান তবে সেটি আপনার ব্যবহারকরী পাতায় লিখুন ।

ট্রান্সক্লুশন টেমপ্লেট

স্বাক্ষরে ট্রান্সক্লুশন টেমপ্লেট এবং parser functions ব্যবহার করা যাবে না। উদাহারণ হিসাবে নিচের লিংকটির কথা বলা যেতে পারে {{ব্যবহারকরী:নাম/স্বাক্ষর}}। এধরনের কোড ব্যবহার না করার বেশ কিছু কারণ রয়েছে।

  • এধরনের স্বাক্ষর অভদ্রতা হিসাবে গন্য করা হয়।
  • কিছু সংয়ক্রিয় বট রয়েছে যেগুলি বিশেষ বিশেষ আলাপ পাতার সংকলণ তৈরী করে । ঐসকল বট এই ধরনের স্বাক্ষর পড়তে পারে না ফলে একাধিক মন্তব্যকে একটি মন্তব্য হিসাবে বিবেচনা করে।
  • স্বাক্ষরের লিংকগুলি সার্ভারে একটি প্রয়োজনীয় তথ্য প্রবাহের সৃষ্টি করে । এই বিশেষ ধরনের স্বাক্ষরগুলি আরও বেশী সমস্যার সৃষ্টি করে এবং যখনই স্বাক্ষরের পাতাটি পরিবর্তন করা হয় তখন এ স্বাক্ষরের সাথে সংযোগ রয়েছে এমন সকল পাতার জন্য নতুন করে ক্যাশ তৈরী করতে হয়
  • স্বাক্ষরে একাধিক অংশ তৈরী করাকে অনুৎসাহিত করা হয় কারণ অধিকাংশ ক্ষেত্রে এগুলি স্বাক্ষর তৈরীর নীতিমালা ভঙ্গ করে থাকে । যেমন দৈর্ঘ্য (স্বাক্ষবে সর্বোচ্চ ২৫৫টি অক্ষর লেখা যায়) অথবা স্বাক্ষরে প্রয়োজনের অতিরিক্ত তথ্য সন্নিবেশ করা হয়।

মন্তব্যের সাথে সাধারণ টেক্টটের মাধ্যমে তৈরী করা স্বাক্ষর ব্যবহার করলে এই ধরনের সমস্যা থেকে মুক্ত থাকা যায় ।

বিষয়শ্রেণী

স্বাক্ষরে কোন বিষয়শ্রেণী যুক্ত করা যাবে না। যে ব্যবহারকারী সম্পাদনা করছেন তার নাম অনুযায়ী বিষয়শ্রেণী যুক্ত করার কোন প্রয়োজনীয়তা নেই, কারণ ব্যবহারকারীর অবদানের তালিকায় পাওয়া যায়। এছাড়া সম্পাদনার সংখ্যা গননার বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করে নির্দিষ্ট ব্যবহারকারীর অবদানের বিস্তারিত তথ্য পাওয়া সম্ভব ।

ল্যাটিন অক্ষর ব্যাতিত ব্যবহারকরী নাম

উইকিপিডিয়ায় ল্যাটিন-নয় এমন অক্ষর ব্যবহার করে তৈরী করা ব্যবাহরকরী স্বাক্ষরকে স্বাগত জানানো হয়। আরবী, আর্মেনিয়ান, জাপানী, গ্রীক, হিব্রু, রাশিয়ান। কোরিয়ান , থাই ইত্যাদি ভাষায় লেখা স্ক্রীপ্ট ও ব্যবাহকারী নাম ইংরেজীর মতই ব্যবহার করা যায়। তবে যেহেতু ইংরেজী একটি আন্তর্জাতিক ভাষা তাই স্বাক্ষরে এই ভাষা ব্যবহার করা উচিত। তবে অন্য ভাষাটির পাশাপাশিও এই ইংরেজী ব্যবহার করা যেতে পারে। যেমন User:Παράδειγμα ব্যবহারকারী তার স্বাক্ষরটি Παράδειγμα/Paradigma হিসাবে ব্যবহার করতে পারেন। ফলে ব্যবহারকারী নিজের পছন্দের নামটি ব্যবহার করতে পারছেন এবং অন্যন্য ভাষার ব্যবহারকারীর পক্ষেও নামটি পড়া সম্ভব হচ্ছে।

স্বাক্ষরে এমন একটি স্ক্রিপ্ট ব্যবহার করা হয় যা ডান থেকে বামে পড়তে হয় এবং ব্যবাহারের পর --DD ,HH:MM (NAME) Month YYYY দেখাবে। সম্পাদনা মোডে এটি --[[ব্যবহারকারী:কখগঘ|DD ,HH:MM (NAME) Month YYYY]] এর মত দেখা যাবে। আরবি বা হিব্রু ভাষা বাম থেকে ডান দিকে পড়তে হয় এবং এই ভাষায় স্বাক্ষর ব্যবহারের জন্য বাম থেকে ডানে দেখার কোড ব্যবহার করতে হবে। &lrm; HTML কোড ব্যবহারের মাধ্যমে এই কাজটি করা যেতে পারে।

স্বাক্ষরবিহীন মন্তব্য

স্বাক্ষরবীহিন মন্তব্যের শেষ {{স্বাক্ষরবিহীন}} এবং {{স্বাক্ষরবিহীন আইপি}} টেমপ্লেট ব্যবহার করে সম্পাদনাকারীর ব্যবহারকরী নাম এবং আইপি ঠিকানা যুক্ত করা যায়। এই টেমপ্লেটদুটি কখনোই নিজে থেকে সম্পাদনাকরীর আইপি ঠিকানা এবং সম্পাদনার সময় তৈরী করে না । ইতিহাস পাতা থেকে সম্পাদনা সংশ্লিষ্ট তথ্য সংগ্রহ করে মূল লেখার সাথে দেখানো হয়। নোট: স্বাক্ষরবিহীন সকল টেমপ্লেট অবশ্যই প্রতিস্থাপন করতে হবে।

উইকিমার্কআপ যেভাবে কোড লিখতে হবে যা দেখা যাবে
{{subst:স্বাক্ষরবিহীন|ব্যবহারকরী নাম বা আইপি ঠিকানা}} {{subst:স্বাক্ষরবিহীন|উদাহরণ}} Example (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
{{subst:স্বাক্ষরবিহীন|ব্যবহারকরী নাম বা আইপি ঠিকানা|তারিখ}} {{subst:স্বাক্ষরবিহীন|উদাহরণ|২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)}} Example (আলাপঅবদান) ২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
{{subst:স্বাক্ষরবিহীন আইপি|আইপি ঠিকানা}} {{subst:স্বাক্ষরবিহীন আইপি|127.0.0.1}} 127.0.0.1 (আলাপ) থেকে এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করা হয়েছে।
{{subst:স্বাক্ষরবিহীন আইপি|আইপি ঠিকানা|তারিখ}} {{subst:স্বাক্ষরবিহীন আইপি|127.0.0.1|২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)}} 127.0.0.1 (আলাপ) থেকে ২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করা হয়েছে।

{{স্বাক্ষরবিহীন২}} এবং {{স্বাক্ষরবিহীন আইপি ২}} টেমপ্লেটদুটি {{স্বাক্ষরবিহীন}} এবং {{স্বাক্ষরবিহীন আইপি}} টেমপ্লেট এর মত এটি ধরনের কাজ করে তবে এখানে প্যাপামিটার দুটি বিপরীতভাবে ব্যবহার করতে হয়। যদিও এই টেমপ্লেটদুটিও আগের দুটির মত একই ফরম্যাটে ফলাফল দেখায় । ইতিহাস পাতা থেকে কপি-পেস্ট করে ব্যবহার করার ক্ষেত্রে এই টেমপ্লেটগুলি ব্যবহার করার সময় কিছুটা অতিরিক্ত সুবিধা পাওয়া যায়। কারণ ইতিহাস পাতায় সম্পাদনার সময় , ব্যবহারকরী নামের পূর্বে লেখা থাকে।

উইকিমার্কআপ যেভাবে কোড লিখতে হবে যা দেখা যাবে
{{subst:স্বাক্ষরবিহীন২|তারিখ|ব্যবহারকরী নাম বা আইপি ঠিকানা}} {{subst:স্বাক্ষরবিহীন২|২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি)|Example}} Example (আলাপঅবদান) ২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ (ইউটিসি) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।।
{{subst:স্বাক্ষরবিহীন আইপি ২|তারিখ|আইপি ঠিকানা}} {{subst:স্বাক্ষরবিহীন আইপি ২|২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭|127.0.0.1}} 127.0.0.1 (talk) ২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করা হয়েছে।

মন্তব্যের শেষে স্বাক্ষর ব্যবহার করার বিষয়টি ব্যবহারকরীদের স্মরণ করিয়ে দেয়ার জন্য এটি বেশ ভালো একটি পদ্ধতি। নতুন ব্যবহারকরীদের জন্য এটি বেশ কার্যকরী। এছাড়া ব্যবহারকরী পাতায় {{uw-tilde}} টেমপ্লেটটি ব্যবহার করা যেতে পারে । এটি উইকিপিডিয়া স্বাগতম বার্তার একটি অংশ।

যদি স্বাক্ষরে সময় উল্লেখ করা না থাকে তবে {{তারিখবিহীন}} টেমপ্লেটটি যুক্ত করা যেতে পারে।

উইকিমার্কআপ যেভাবে কোড লিখতে হবে যা দেখা যাবে
{{subst:xsign|date/username string}} {{subst:xsign|২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ Example}} Example (আলাপঅবদান) ২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ (UTC) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
{{subst:xsign|date/IP string}} {{subst:xsign|২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ 127.0.0.1}} 127.0.0.1 (আলাপঅবদান) ২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ (UTC) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

It is also a good idea to notify users, especially new users, that they should sign their comments. You may use the template {{uw-tilde}} on the user's talk page or one of the welcome messages for new users.

উইকিমার্কআপ যেভাবে কোড লিখতে হবে যা দেখা যাবে
{{subst:uw-tilde}} {{subst:uw-tilde}} Information.svg স্বাগতম, আলাপ পাতা অথবা উইকিপিডিয়ার এমন কোন পাতা যেখানে মুক্ত আলোচনার সুযোগ রয়েছে, সেখানে মন্তব্য প্রদানের পর আপনার স্বাক্ষর যোগ করুন। পর পর চারটি টিল্ড চিহ্ন ( ~~~~ ) লেখার মাধ্যমে আপনি এটি করতে পারেন। এর মাধ্যমে আপনার সাক্ষর, ব্যবহারকারী নাম অথবা আইপি ঠিকানা এবং স্বাক্ষর করার সময় যুক্ত হয়ে যাবে। এছাড়া আপনি সম্পাদনা পাতার উপরের টুলবার হতে স্বাক্ষর বাটনে Insert-signature.png ক্লিক করার মাধ্যমেও এটি করতে পারেন। স্বাক্ষর ব্যবহার করার ফলে উইকিপিডিয়ার অন্যান্য সম্পাদকরা জানতে পারবে যে ঐ নির্দিষ্ট মন্ত্যব্যটি কার দ্বারা এবং কখন যোগ করা হয়েছে। ধন্যবাদ
{{subst:uw-tilde|Article|Additional text}} {{subst:uw-tilde|Article name|Comments go here.}} Information.svg স্বাগতম, আলাপ পাতা অথবা উইকিপিডিয়ার এমন কোন পাতা যেখানে মুক্ত আলোচনার সুযোগ রয়েছে, যেমন Article name, সেখানে মন্তব্য প্রদানের পর আপনার স্বাক্ষর যোগ করুন। পর পর চারটি টিল্ড চিহ্ন ( ~~~~ ) লেখার মাধ্যমে আপনি এটি করতে পারেন। এর মাধ্যমে আপনার সাক্ষর, ব্যবহারকারী নাম অথবা আইপি ঠিকানা এবং স্বাক্ষর করার সময় যুক্ত হয়ে যাবে। এছাড়া আপনি সম্পাদনা পাতার উপরের টুলবার হতে স্বাক্ষর বাটনে Insert-signature.png ক্লিক করার মাধ্যমেও এটি করতে পারেন। স্বাক্ষর ব্যবহার করার ফলে উইকিপিডিয়ার অন্যান্য সম্পাদকরা জানতে পারবে যে ঐ নির্দিষ্ট মন্ত্যব্যটি কার দ্বারা এবং কখন যোগ করা হয়েছে। Comments go here.

Also, the template {{undated}} can be used at the end of comments where the user gave his or her username but no timestamp:

উইকিমার্কআপ যেভাবে কোড লিখতে হবে যা দেখা যাবে
{{subst:undated|তারিখ}} {{subst:undated|২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ (UTC)}} —Preceding undated comment added ২২:৫৭, ১১ ডিসেম্বর ২০১৭ (UTC)

স্বয়ংক্রিয়ভাবে স্বাক্ষর যুক্ত করা

The bot SineBot signs comments on talkpages and pages in Category:Non-talk pages that are automatically signed, for unregistered users and users who have fewer than 800 edits. To re-enable autosigning of your unsigned comments, you can place {{YesAutosign}} on your user page or user talk page.

সমস্যাযুক্ত স্বাক্ষর

উইকিপিডিয়ার ব্যবহারকারী নামের নীতি উইকিপিডিয়ায় নাম ব্যবহার ও একটি ব্যবহারকারী অ্যাকাউন্টে গৃহীত নীতিমালা ও আচরণ বর্ণিত রয়েছে যা ব্যবহারকারী নাম ও স্বাক্ষর উভয় ক্ষেত্রেই প্রযোজ্য। আপনার স্বাক্ষরের উদ্দেশ্য হল আপনাকে একজন নিয়মিত অবদানকারী হিসেবে চিহ্নিত করা। যদি আপনার স্বাক্ষর অপ্রয়োজনীয়ভাবে বিভ্রান্তিকর হয়, তবে আপনি তা পরিবর্তন করার অনুরোধ করতে পারেন। আলাপ পাতা ব্যবহারের জন্য আমাদের নীতিমালাও এই নীতিমালার বিরুদ্ধে যায় এমন সম্পাদককে স্বাক্ষর পরিবর্তন করে আদর্শ রূপ ব্যবহারের অনুমতি দেয়। বিভ্রান্তিকর স্বাক্ষরযুক্ত একজন সম্পাদককে তার অপ্রত্যাশিত আচরণ, যেমন ধ্বংসাত্মক সম্পাদনা বা ধ্বংসপ্রবণতার জন্য সাধারণের চেয়ে দ্রুত সময়ের মধ্যে ব্লক করা হতে পারে, যদি তাদের বিভ্রান্তিকর স্বাক্ষর সেই ধ্বংসপ্রবণতার সাথে যুক্ত থাকে।

যেসকল স্বাক্ষর ব্যবহারকারীর ব্যবহারকারী নামের সাথে সংযোগ স্থাপন করে (উদাহরণস্বরপ, ডাকনামসহ স্বাক্ষর, যেমন [[ব্যবহারকারী:উদাহরণ|ব্যবহারকারী:ডাকনাম]] বা [[ব্যবহারকারী:উদাহরণ|ডাকনাম]]), কিন্তু প্রদর্শিত হয় না, তা সম্পাদকদের মধ্যে ধন্দ তৈরি করতে পারে (বিশেষ করে নতুনদের মাঝে)। পাতার ইতিহাসে সর্বদা প্রকৃত ব্যবহারকারী নাম প্রদর্শিত হয়, ফলে প্রাসঙ্গিক আলাপ পাতায় ডাকনামের ব্যবহার আপনার স্বাক্ষরকৃত মতামতকে অন্য কোন ব্যক্তির মতামত হিসেবে বিবেচিত হতে পারে। তবে ব্যতিক্রম হল আপনার ব্যবহারকারী নাম পরিবর্তন এবং আপনার ব্যবহারকারী নামসহ আপনার অ্যাকাউন্টের নাম পরিবর্তন করা, যেমন [[ব্যবহারকারী:উদাহরণ|ব্যবহারকারী:উদাহরণ]]/ডাকনাম.

Persistent failure to sign may become disruptive, and if it is persistent, despite the problems being pointed out to the user, doing so may be subject to sanctions.

আরও দেখুন

নোট এবং তথ্যসূত্র

  1. If the browser's settings don't allow JavaScript, the icons appear only if the settings are changed. If the browser is set not to show pictures, the icon can be found on "Your signature with timestamp"