উইকিপিডিয়া:স্বাক্ষর

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে


উইকিপিডিয়ার আলাপ পাতায় কোন মন্তব্য প্রদানের পর স্বাক্ষর ব্যবহার করা উচিত। উইকিপিডিয়া নামস্থান সম্বলিত অথবা সাধারণ নিবন্ধসহ উইকিপিডিয়ার সকল আলাপ পাতায় স্বাক্ষর প্রদান করা একটি ভালো অভ্যাস কারণ প্রথমত আলোচনার সুবিধার্থে এটি ব্যবহার করা উচিত এবং সেই সাথে এর ফলে অন্যান্য ব্যবহারকারীর মন্তব্যটি গুরুত্বের সাথে গ্রহন করে। আরও একটি বিশেষ দিক হল অন্যান্য ব্যবাহরকরীরা সহজে আপনার মন্তব্যটি আলাপ পাতায় খুজে পাবে। সমন্বিতভাবে কাজ করার ক্ষেত্রে আলোচনা করা একটি গুরুত্বপূর্ণ ব্যাপার কারণ আলোচনার মাধ্যমে অন্যান্য ব্যবহারকারীরা সম্পাদনার অগ্রগতি এবং পরিবর্তনের কারণ সম্পর্কে অবগত হবে এবং সহজেই সম্পাদনার কাজে অংশগ্রহন করতে পারবে।

সংহতিমূলক সম্পাদনা নিয়ন্ত্রনেরনীতি অনুযায়ী এই ধরনের সম্পাদনা নিয়ন্ত্রনের জন্য স্বাক্ষর যুক্ত মন্তব্যগুলিকে প্রধান্য দেয়া হয়।

উইকিপিডিয়ার নিবন্ধ সম্পাদনার ক্ষেত্রে প্রধান নামস্থানযুক্ত পাতা গুলিতে স্বাক্ষর ব্যবহার করা যাবে না। এই ধরনের পাতাগুলি সমন্বিতভাবে সম্পাদনা করা হয় এবং একজন সম্পাদকের অন্যের সম্পাদিত অংশের নিচে নিজের স্বাক্ষর ব্যবহার করা উচিৎ না এবং এই পাতাগুলি সব অংশ প্রতিনিয়ত সম্পাদনা করা হয় যার ফলে প্রতিটি শব্দ বা অক্ষরের পর স্বাক্ষর ব্যবহার শোভন নয়।

পরিচ্ছেদসমূহ

স্বাক্ষরের প্রয়োজনীয়তা[সম্পাদনা]

স্বাক্ষর আপনাকে একজন উইকিপিডিয়া ব্যবহারকরী এবং অবদানকারী হিসাবে পরিচিতি তৈরী করে । স্বাক্ষর ব্যবহার করা আলোচনার সাধারণ ভদ্রতাগুলির একটি। উইকিপিডিয়াতে স্বাক্ষর লেখার সময় সময় ও তারিখ যুক্ত হয়ে যায় ফলে মন্তব্যকারীকে সহজে চিহ্নিত করা সম্ভব হয়। স্বাক্ষর ব্যবহার না করাকে সবসময় অনুৎসাহিত করা হয়(নিয়মিত এই ধরণের অভদ্রতার জন্য কোন কোন সময় ব্যবহারকারীকে সাময়িকভাবে ব্লক করে দেয়া হতে পারে।)। ব্যবহারকারী নাম নির্বাচনে যে বিষয়গুলির প্রতি লক্ষ্য রাখতে হয় স্বাক্ষর ব্যবহারের সময়ও ঠিক একই নীতিমালা মেনে চলতে হয়।

কোথায় স্বাক্ষর ব্যবহার করা উচিত এবং কোথায় নয়[সম্পাদনা]

কোন নিবন্ধ বা ব্যবহারকারী আলাপ পাতা সম্পাদনার পর অবশ্বই স্বাক্ষর ব্যবহার করতে হবে। কোন প্রকার নিবন্ধ সম্পাদনার পর সেই পাতায় স্বাক্ষর ব্যবহার করা যাবে না এবং নিবন্ধে স্বাক্ষর করার মাধ্যমে ঐ ব্যবহারকারীকে নিবন্ধটির মালিক অথবা সম্পদানাকারী হিসাবে স্বীকৃতি দেয় না। উইকিপিডিয়ার প্রতিটি পাতায় ব্যবহারকারীর অবদান পাতার ইতিহাসে নির্দিষ্টভাবে লেখা থাকে। এমন কি সম্পাদনা সারাংশেও স্বাক্ষর ব্যবহার করা উচিত না কারণ ঐঅংশটুকু ~~~~ উইকিকোডটি রুপান্তর করতে পারে না। এছাড়া অন্যন্য যেসব পাতায় স্বাক্ষর ব্যবহার করা যাবে না সেখানে সুনির্দিষ্টভাবে উল্লেখ করা থাকবে ।

যেভাবে স্বাক্ষর ব্যবহার করতে হবে[সম্পাদনা]

সংক্ষিপ্তসমূহ:

পছন্দের পদ্ধতি[সম্পাদনা]

চারটি টিল্ড(~) চিহ্ন ব্যবহার করা[সম্পাদনা]

দুটি উপায়ে এই স্বাক্ষরটি ব্যবহার করা যায়:

  1. মন্তব্যের শেষে পরপর চারটি টিল্ড লিখে, যেমন: ~~~~
  2. যদি আপনি সম্পাদনা টুলবার ব্যবহার করেন(সাধারণত ডিফল্টভাবে এটি সম্পাদনা উইন্ডোর ঠিক উপরের অংশে থাকে)[১] তবে সেখানে সময় ও তারিখসহ স্বাক্ষর লেখার জন্য একটি বাটন Button sig.png থাকবে যেটি ব্যবহার করে আপনি চারটি টিল্ড লিখতে পারবেন।

সংরক্ষনের পর নির্দিষ্ট পাতায় স্বাক্ষরটি দেখা যবে এবং এরপর ঐ পাতাটি সম্পদানার জন্য খোলা হলে স্বাক্ষরের নির্দিষ্ট কোডটি দেখা যাবে। এবং উপরের যেই পদ্ধতি ব্যবহার করেই লেখা হোক না কেন প্রতিক্ষেত্রে একই ফলাফলে দেখা যাবে।

চারটি টিল্ড ব্যবহার করলে নিচের মত ফলাফল দেখা যাবে:


উইকিমার্কআপ সম্পাদনা পাতার কোড পাতায় যা দেখা যাবে
~~~~ [[ব্যবহারকারী:কখগঘ|কখগঘ]] ([[ব্যবহাকারী আলাপ:কখগঘ|কখগঘ]]) ০৭:৪৯, ২৩ এপ্রিল ২০১৪ (UTC) কখগঘ (কখগঘ) ০৭:৪৯, ২৩ এপ্রিল ২০১৪ (UTC)

চারটি টিল্ড এর মাধ্যমে স্বাক্ষর ব্যবহার করলে ব্যবহারকরীর নাম এর অতিরিক্ত হিসাবে স্বাক্ষরের সময় ও তারিখ লেখা হয়ে যায় এবং এই পদ্ধতিতে স্বাক্ষর ব্যবহার করার জন্য সময় পরামর্শ দেয়া হয়ে থাকে।

অন্যান্য পদ্ধতি[সম্পাদনা]

তিনটি টিল্ড(~) চিহ্ন ব্যবহার করা[সম্পাদনা]

তিনটি টিল্ড(~) চিহ্ন ব্যবহার করলে নিচের মত ফলাফল দেখা যাবে:

উইকিমার্কআপ সম্পাদনা পাতার কোড পাতায় যা দেখা যাবে
~~~ [[ব্যবহারকারী:কখগঘ|কখগঘ]] ([[ব্যবহাকারী আলাপ:কখগঘ|কখগঘ]]) কখগঘ (কখগঘ)

এই পদ্ধতিতে স্বাক্ষর করলে সময় ও তারিখ দেখা যায় না। এটি সাধারণত এমন সময় ব্যবহার করা হয় যখন আপনি নিজের আলাপ পাতায় কোন নোটিশ লিখে রাখেন । এছাড়া কোন পাতায় আপনার ব্যবাহরকারী পাতার লিংক দিতে চাইলে সম্পূর্ণ কোড লেখার পরিবর্তে এটি একটি সর্টকাট হিসাবে ব্যবহার করা যায়।

পাঁচটি টিল্ড(~) চিহ্ন ব্যবহার করা[সম্পাদনা]

পাঁচটি টিল্ড(~) চিহ্ন ব্যবহার করা হলে ব্যবহারকারীর স্বাক্ষর লেখার পরিবর্তে শুধুমাত্র সময় ও তারিখ দেখাবে । নিচে এটকি উদাহারণ দেয়া হল :

উইকিমার্কআপ সম্পাদনা পাতার কোড পাতায় যা দেখা যাবে
~~~~~ ০৭:৪৯, ২৩ এপ্রিল ২০১৪ (UTC) ০৭:৪৯, ২৩ এপ্রিল ২০১৪ (UTC)


লক্ষ্য করুন আপনি যদি লগইন না করে উইকিপিডিয়া সম্পদনা করতে চান তা সত্ত্বেও আপনার উচিৎ স্বাক্ষর ব্যবহার করা। সেক্ষেত্রে আপনার ব্যবহারকারী নাম এর পরিবর্তে আপনার আইপি ঠিকানা দেখা যাবে। আপনার আইপি ঠিকানা 192.1.2.10 এর মত কোন নম্বর দেখা যাবে। আনেক ব্যবাহরকারী আছেন যারা লুকিয়ে থেকে উইকিপিডিয়া সম্পদনা করতে চান, এবং মনে করেন নিবন্ধন না করলে তাকে কেউ খুজে পাবে না। প্রকৃতপক্ষে উইকিপিডিয়াতে নিবন্ধনের মাধ্যমে একটি অ্যাকাউন্ট তৈরী করলে ব্যবহারকারী বেশ কিছু অতিরিক্ত সুবিধা ভোগ করতে পারে এবং এখানে ব্যবহারকরীর ব্যক্তিগত তথ্যে অনেক বেশী নিরাপত্তা প্রদান করা হয়। এখানে ব্যবহারকারী নাম হিসাবে আপনি কোন ছদ্মনাম ও ব্যবহার করতে পারেন।

আবার আপনি নিবন্ধন না করে --কখগঘ এর মত কোন স্বাক্ষর ব্যবহার করতে পারেন। তবে এক্ষেত্রেও আপনার গোপনীয়তার চেষ্টা কর্যকর হবে না। কারণ সকল ধরনের সম্পদনার তালিকা পাতার ইতিহাসে লেখা থাকে সেক্ষেত্রে সম্পাদক নিবন্ধিত না হলে তার আইপি ঠিকানা তালিকায় লেখা থাকে এবং একটি আইপি ঠিকানার মাধ্যমে খুব সহজেই বাস্তবে ঐ ব্যবহারকরীকে চিহ্নিত করা সম্ভব । কিন্তু কোন ব্যবহারকরী অ্যাকাউন্ট থেকে সম্পাদনা করলে ঐ ব্যবহারকরীর আইপি ঠিকানা গোপন রাখা হয়।

তাই উত্তম ও নিরাপদ পদ্ধতি হল ব্যবাহরকারী অ্যাকাউন্ট থেকে লগইন করে চারটি টিল্ডের মাধ্যমে ~~~~ স্বাক্ষর ব্য়বহার করা।

আপনার স্বাক্ষর সম্পাদনা করা[সম্পাদনা]

সংক্ষিপ্ত:

প্রত্যেক সম্পাদকের ডিফল্ট স্বাক্ষর(মিডিয়াউইকি:Signature কতৃক নির্ধারিত) যুক্ত হবে যখন সে কোন পাতায় ~~~~ কোডটি লিখবে। যেমন :

কখগঘ (আলাপ) ০৭:৪৯, ২৩ এপ্রিল ২০১৪ (UTC)

নিবন্ধিত ব্যবহারকারীরা বিশেষ:Preferences পাতা থেকে তার স্বাক্ষর সম্পাদনা করতে পারবে ব্যবহারকারী প্রোফাইল ট্যাবএ স্বাক্ষর অংশের ডাক নাম অংশ থেকে । আপনার স্বাক্ষরে স্বয়ংক্রিয়ভাবে সংযোগ দিতে না চাইলে টিক দিন অপশনটির পাশের বক্সে টিক চিহ্ন না দিলে এটি আপনার ডাকনাম হিসাবে ধরে নেয়া হবে এবং স্বাক্ষরটি নিচের মত দেখাবে

ডাকনাম (আলাপ) ০৭:৪৯, ২৩ এপ্রিল ২০১৪ (UTC)

আপনার স্বাক্ষরে স্বয়ংক্রিয়ভাবে সংযোগ দিতে না চাইলে টিক দিন অপশনটিতে টিক চিহ্ন দিয়ে স্বাক্ষরে আপনি অতিরিক্ত বিভিন্ন উইকিকোড ব্যবহার করতে পরবেন। নিচে ব্যবহার পদ্ধতি নিয়ে আলোচনা কর হল।

স্বাক্ষর সম্পাদনার সময় অনুগ্রহ করে নিচের বিষয়গুলি খেয়াল রাখুন:


A distracting, confusing, or otherwise unsuitable signature may adversely affect other users. For example, some editors find that long formatting disrupts discourse on talk pages, or makes working in the edit window more difficult. Complicated signatures contain a lot of code ("markup") that is revealed in the edit window, and can take up unnecessary amounts of narrative space, which can make both reading and editing harder.

নীতির সংক্ষিপ্ত:
WP:SIGEDITORIMPERSONATE
WP:Signature forgery

Never use another editor's signature. Impersonating another editor by using his or her username or signature is forbidden. Altering the markup code of your signature to make it look substantially like another user's signature may also be considered a form of impersonation. Editing the code of your signature to link it to another editor's userpage is not permitted. While not an absolute requirement, it is common practice for a signature to resemble to some degree the user name it represents.

If you encounter a user whose signature is disruptive or appears to be impersonating another account, it is appropriate to ask that user to consider changing their signature to meet the requirements of this guideline. When making such a request, always be polite, and assume good faith. Do not immediately assume that the user has intentionally selected a disruptive or inappropriate signature. If you are asked to change your signature, please avoid interpreting a polite request as an attack. Since the success of Wikipedia is based on effective teamwork, both parties should work together to find a mutually acceptable solution.

Signature formatting has been the subject of Requests for Comment, and has also resulted in some very heated debates. In one case a user who refused to alter an unsuitable signature was ultimately required to change it by the Arbitration Committee. This is an extreme measure for users who refuse to cooperate with reasonable requests, and should be considered a last resort. When dealing with potentially problematic signatures, simply being polite is often sufficient and can prevent the situation from escalating into a dispute.

উপস্থাপনার ধরণ এবং রং ব্যবহার করা[সম্পাদনা]

আপনার স্বাক্ষরে কখনই ব্লিংক করা বা স্ক্রল করার অপশন যুক্ত করবেন না, এটি অন্যান্য সম্পাদকের কাজে অসুবিধা অথবা বিরক্তিক কারণ হতে পারে।

  • <big> ট্যাগ অথবা <font size="3"> (যে কোড গুলি লেখা বড় ফন্টে দেখায়)অথবা লাইন ব্রেক (<br /> ট্যাগ) এর মত মার্কআপ কোড ব্যবহার করবেন না। এই কোড গুলি এর আশপাশের কোডগুলি সঠিকভাবে প্রদর্শনে অসুবিধা সৃষ্টি করতে পারে। সীমিতমাত্রায় non-breaking space ব্যবহার করা যেতে পারে তবে এটি নিশ্চিত করতে হবে যেন তা প্রদর্শনের সময় একটি লাইনে দেখা যায়।
  • স্বাক্ষরে সাবস্ক্রীপ্ট অথবা সুপার স্ক্রীপ্ট ব্যবহার করা যেতে পারে। এতে স্বাক্ষর উপস্থাপনার ধরণ কিছুটা পরিবর্তন হবে।
  • আপনার স্বাক্ষর কখনোই এমন ছোট করে লিখবেনা যেন এটি পড়ে কোন অর্থ বোঝা না যায়।
  • কোন কোন ব্যবহারকারীদের দৃষ্টি সংক্রান্ত সমস্যা রয়েছে তাই নিশ্চিত হোন যে, স্বাক্ষরে যেই রঙ-এর ব্যবহার করছেন তা বর্ণান্ধসহ অন্যান্যদের জন্যও যেন পাঠযোগ্য হয়।[২]

ছবি[সম্পাদনা]

যা কখনোই ব্যবহার করা যাবে না[সম্পাদনা]

ব্যবাহরকারী স্বাক্ষরে কখনোই কোন ধরণের ছবি ব্যবহার করা যাবে না কারণগুলির নিচে বর্ণনা করা হল

  • সার্ভার হতে তথ্যের অপ্রয়োজনীয় প্রবাহের সৃষ্টি হয়, যার ফলে সার্ভার কখনো কখনো বন্ধ হয়ে যেতে পারে
  • স্বাক্ষরে ব্যবহৃত ছবিটির স্থানে অন্য কোন ছবি আপলোড করা হতে পারে ফলে আপনার ছবিটি ব্যবহারের উদ্দেশ্য ব্যাহত হবে এবং কোন কোন ক্ষেত্রে ইচ্ছাকৃতভাবে অসৎ উদ্দেশ্যে কাজটি করা হতে পারে
  • স্বাক্ষরের ছবি অন্যন্য তথ্য উপস্থাপনে বাধা সৃষ্টি করতে পারে
  • এটি পাতার তথ্য কপি করতে সমস্যা সৃষ্টি করে
  • মূল বিষয় হতে মনোযোগ অন্য দিকে সরিয়ে দেয়
  • ছবি লেখার আকার অনুযায়ী প্রদর্শন করা হয় না ফলে একাধিক লাইনে মাঝে অপ্রয়োজনীয় ফাকা স্থান তৈরী করে
  • যেকোন আলাপ পাতায় স্বাক্ষর ব্যবহারের মাধ্যমে ছবিটির সাথে ঐ পাতার একটি সংযোগ তৈরী হয়ে যায়, কিন্তু এধরনের সংযোগর তালিকা তৈরী করার জন্য "file links" অপশনটি তৈরী করা হয় নাই
  • এভাবে স্বাক্ষরে ছবি ব্যবাহরকরার ফলে ঐ ছবির অবদানকারীকে অবমাননা করা হয়ে পারে

প্রয়োজনে ইউনিকোড অক্ষর ব্যবহার করুন[সম্পাদনা]

প্রয়োজনে ছবির পরিবর্তে ইউনিকোড অক্ষর ব্যবহার করতে পারেন। এমন অনেক অক্ষর/ চিহ্ন রয়েছে যেগুলি বিশিষ অর্থ বহন করে, যেমন: ☺☻♥♪♫♣♠♂♀§.

দৈর্ঘ[সম্পাদনা]

স্বাক্ষর ছোট রাখুন, প্রদর্শণ ও মার্কআপ উভয়ক্ষেত্রে

অত্যাধিক বড় আকারের এইচটিএমএল/ উইকি মার্কআপ যুক্ত স্বাক্ষর পাতা সম্পাদনা এবং আলোচনার ক্ষেতে নিচের অসুবিধাগুলি সৃষ্টি করে:

  • স্বাক্ষরের কোড যদি দুই বা তিন লাইনের থেকেও বড় হয় তবে স্বাক্ষর এবং মূল লেখার মধ্যে পার্থক্য বুঝতে অসুবিধার সৃষ্টি হয়
  • দীর্ঘ স্বাক্ষর ব্যবহারকারী নিবন্ধনের মূলনীতির সাথে অসঙ্গতিপূর্ণ
  • এইচটিএমএল/ উইকি মার্কআপ দীর্ঘ স্বাক্ষর অপ্রয়োজনীয়ভাবে পাতার আকার বাড়িয়ে দেয় এবং কোন কোন সময় সম্পাদনা পাতার পাশে স্ক্রলবার তৈরী করে
  • অপ্রয়োজনীয় স্ক্রলবার অন্যান্য ব্যবহারকারীদের সম্পাদনায় অসুবিধার করাণ হতে পারে
  • কোন মন্তব্যের উত্তর লেখার সময় অন্যন্য ব্যবহারকরীর মূল লেখা হবে স্বাক্ষরের অংশ আলাদা করে চিহ্নিত করতে অসুবিধা হতে পরে

উইকিমিডিয়া সফটওয়্যার সয়ংক্রিয়বাবে ২৫৫ অক্ষেরের অতিরিক্ত অংশ মুছে ফেলে(এই ২৫৫ অক্ষরের মধ্যে লেখা এবং উইকি মার্কআপ উভয়ই যুক্ত হবে)।

লিংক[সম্পাদনা]

আভ্যন্তরীন সংযোগ[সম্পাদনা]

স্বাক্ষরে অবশ্বই ব্যবহারকারী পাতা, ব্যবহারকারীর আলাপ পাতা এবং অবদান এর পরিসংখ্যান থাকতে হবে। কারণ এর ফলে অন্যান্য ব্যবাহরকারীরা ঐ নির্দিষ্ট অবদানকারীর সাথে যোগাযোগ করতে এবং তার আগের অবদান সম্পর্কে অবগত হতে পারে।

স্বাক্ষর সম্পাদনার সময় কোন কারণে যদি আপনি আপনার ব্যবহারকারী পাতার সাথে লিংকটি হারিয়ে ফেলেন তবে উইকিপিডিয়া:How to fix your signature পাতটি দেখুন। স্বাক্ষর সম্পাদনা করার পর যেকোন আলাপ পাতা সম্পাদনা মোডে চালু করে আপনি স্বাক্ষরটি লিখে পরীক্ষা করতে পারেন যে এটি কাজ করছে কিনা।

সংহতিনাশক স্বাক্ষর[সম্পাদনা]

আপনার সম্পর্কিত তথ্য স্বাক্ষরে ব্যবহারের পরিবর্তে আপনার ব্যবহারকারী পাতায় লিখুন। স্বাক্ষরে আপনি অভ্যন্তরীন সংযোগ ব্যবাহরের মাধ্যমে কিছু অতিরিক্ত তথ্য দেখাতে পারেন যা আপনার সাথে অন্যন্য ব্যবহারকারীর যোগাযোগে সহায়তা করবে। তবে কোন ধরনের বিজ্ঞাপনের জন্য স্বাক্ষরে কোন ধরনের তথ্য দেয়া যাবে না।


SIGN HERE!!! এর মত কোন ধরনের অভ্যন্তরীন সংযোগ ব্যবহার থেকে বিরত থাকুন যা সয়ংক্রিয়ভাবে বিশেষ উদ্দেশ্যে তৈরী করা আপনার কোন পাতায় নিয়ে যাবে।

বহিঃসংযোগ[সম্পাদনা]

সংক্ষিপ্ত:

স্বাক্ষরে কোন ওয়েব সাইটের বহিঃসংযোগ ব্যবহার করবেন না

উইকিপিডিয়ায় বিশেষ কোন ওয়েবসাইটের ঠিকানা ব্যপকভাবে প্রচার করাকে অনুৎসাহিত করা হয়। যেকোন আলোচনা পাতায় কোন নির্দিষ্ট ওয়েবসাইটের ঠিকানা ব্যাপকবাবে প্রাচারকে লিংক স্প্যামিং হিসাবে গন্য করা হয়। এছাড়াও ওয়েবসাইটের রেংক বৃদ্ধি করার জন্য এই কাজটি করা হচ্ছে বলেও ধরে নেয়া হয়। যদিও এইভাবে লিংক ব্যবহার করলে ঐ ওয়েবসাইটের রেংক কোন ধরনের পরিবর্তন হয় না । যদি আপনি আপনার পছন্দের কোন ওয়েবসাইটের কথা অন্যন্য উইকিপিডিয়ানদের জানাতে চান তবে সেটি আপনার ব্যবহারকরী পাতায় লিখুন ।

ট্রান্সক্লুশন টেমপ্লেট[সম্পাদনা]

সংক্ষিপ্তসমূহ:

স্বাক্ষরে ট্রান্সক্লুশন টেমপ্লেট এবং parser functions ব্যবহার করা যাবে না। উদাহারণ হিসাবে নিচের লিংকটির কথা বলা যেতে পারে {{ব্যবহারকরী:নাম/স্বাক্ষর}}। এধরনের কোড ব্যবহার না করার বেশ কিছু কারণ রয়েছে।

  • এধরনের স্বাক্ষর অভদ্রতা হিসাবে গন্য করা হয়।
  • কিছু সংয়ক্রিয় বট রয়েছে যেগুলি বিশেষ বিশেষ আলাপ পাতার সংকলণ তৈরী করে । ঐসকল বট এই ধরনের স্বাক্ষর পড়তে পারে না ফলে একাধিক মন্তব্যকে একটি মন্তব্য হিসাবে বিবেচনা করে।
  • স্বাক্ষরের লিংকগুলি সার্ভারে একটি প্রয়োজনীয় তথ্য প্রবাহের সৃষ্টি করে । এই বিশেষ ধরনের স্বাক্ষরগুলি আরও বেশী সমস্যার সৃষ্টি করে এবং যখনই স্বাক্ষরের পাতাটি পরিবর্তন করা হয় তখন এ স্বাক্ষরের সাথে সংযোগ রয়েছে এমন সকল পাতার জন্য নতুন করে ক্যাশ তৈরী করতে হয়
  • স্বাক্ষরে একাধিক অংশ তৈরী করাকে অনুৎসাহিত করা হয় কারণ অধিকাংশ ক্ষেত্রে এগুলি স্বাক্ষর তৈরীর নীতিমালা ভঙ্গ করে থাকে । যেমন দৈর্ঘ্য (স্বাক্ষবে সর্বোচ্চ ২৫৫টি অক্ষর লেখা যায়) অথবা স্বাক্ষরে প্রয়োজনের অতিরিক্ত তথ্য সন্নিবেশ করা হয়।

মন্তব্যের সাথে সাধারণ টেক্টটের মাধ্যমে তৈরী করা স্বাক্ষর ব্যবহার করলে এই ধরনের সমস্যা থেকে মুক্ত থাকা যায় ।

বিষয়শ্রেণী[সম্পাদনা]

সংক্ষিপ্ত:

স্বাক্ষরে কোন বিষয়শ্রেণী যুক্ত করা যাবে না। যে ব্যবহারকারী সম্পাদনা করছেন তার নাম অনুযায়ী বিষয়শ্রেণী যুক্ত করার কোন প্রয়োজনীয়তা নেই, কারণ ব্যবহারকারীর অবদানের তালিকায় পাওয়া যায়। এছাড়া সম্পাদনার সংখ্যা গননার বিভিন্ন সরঞ্জাম ব্যবহার করে নির্দিষ্ট ব্যবহারকারীর অবদানের বিস্তারিত তথ্য পাওয়া সম্ভব ।

ল্যাটিন অক্ষর ব্যাতিত ব্যবহারকরী নাম[সম্পাদনা]

সংক্ষিপ্তসমূহ:

উইকিপিডিয়ায় ল্যাটিন-নয় এমন অক্ষর ব্যবহার করে তৈরী করা ব্যবাহরকরী স্বাক্ষরকে স্বাগত জানানো হয়। আরবী, আর্মেনিয়ান, জাপানী, গ্রীক, হিব্রু, রাশিয়ান। কোরিয়ান , থাই ইত্যাদি ভাষায় লেখা স্ক্রীপ্ট ও ব্যবাহকারী নাম ইংরেজীর মতই ব্যবহার করা যায়। তবে যেহেতু ইংরেজী একটি আন্তর্জাতিক ভাষা তাই স্বাক্ষরে এই ভাষা ব্যবহার করা উচিত। তবে অন্য ভাষাটির পাশাপাশিও এই ইংরেজী ব্যবহার করা যেতে পারে। যেমন User:Παράδειγμα ব্যবহারকারী তার স্বাক্ষরটি Παράδειγμα/Paradigma হিসাবে ব্যবহার করতে পারেন। ফলে ব্যবহারকারী নিজের পছন্দের নামটি ব্যবহার করতে পারছেন এবং অন্যন্য ভাষার ব্যবহারকারীর পক্ষেও নামটি পড়া সম্ভব হচ্ছে।

স্বাক্ষরে এমন একটি স্ক্রিপ্ট ব্যবহার করা হয় যা ডান থেকে বামে পড়তে হয় এবং ব্যবাহারের পর --DD ,HH:MM (NAME) Month YYYY দেখাবে। সম্পাদনা মোডে এটি --[[ব্যবহারকারী:কখগঘ|DD ,HH:MM (NAME) Month YYYY]] এর মত দেখা যাবে। আরবি বা হিব্রু ভাষা বাম থেকে ডান দিকে পড়তে হয় এবং এই ভাষায় স্বাক্ষর ব্যবহারের জন্য বাম থেকে ডানে দেখার কোড ব্যবহার করতে হবে। &lrm; HTML কোড ব্যবহারের মাধ্যমে এই কাজটি করা যেতে পারে।

স্বাক্ষর বিহীন মন্তব্য[সম্পাদনা]

সংক্ষিপ্ত:

স্বাক্ষরবীহিন মন্তব্যের শেষ {{unsigned}} এবং {{unsignedIP}} টেমপ্লেট ব্যবহার করে সম্পাদনাকারীর ব্যবহারকরী নাম এবং আইপি ঠিকানা যুক্ত করা যায়। এই টেমপ্লেটদুটি কখনোই নিজে থেকে সম্পাদনাকরীর আইপি ঠিকানা এবং সম্পাদনার সময় তৈরী করে না । ইতিহাস পাতা থেকে সম্পাদনা সংশ্লিষ্ট তথ্য সংগ্রহ করে মূল লেখার সাথে দেখানো হয়। নোট: স্বাক্ষরবিহীন সকল টেমপ্লেট অবশ্যই প্রতিস্থাপন করতে হবে।

উইকিমার্কআপ যেভাবে কোড লিখতে হবে যা দেখা যাবে
{{subst:unsigned|ব্যবহারকরী নাম বা আইপি ঠিকানা}} {{subst:unsigned|Example}} —এই স্বাক্ষর বিহীন মন্তব্যটি সম্পাদনা করেছেন Example (আলাপঅবদান)
{{subst:unsigned|ব্যবহারকরী নাম বা আইপি ঠিকানা|date}} {{subst:unsigned|Example|০৭:৪৯, ২৩ এপ্রিল ২০১৪ (UTC)}} —এই স্বাক্ষর বিহীন মন্তব্যটি সম্পাদনা করেছেন Example (আলাপঅবদান) ০৭:৪৯, ২৩ এপ্রিল ২০১৪ (UTC)
{{subst:unsignedIP|আইপি ঠিকানা}} {{subst:unsignedIP|127.0.0.1}} —এই স্বাক্ষর বিহীন মন্তব্যটি সম্পাদনা করেছেন 127.0.0.1 (talk)
{{subst:unsignedIP|আইপি ঠিকানা|তারিখ}} {{subst:unsignedIP|127.0.0.1|০৭:৪৯, ২৩ এপ্রিল ২০১৪ (UTC)}} —এই স্বাক্ষর বিহীন মন্তব্যটি সম্পাদনা করেছেন 127.0.0.1 (talk) ০৭:৪৯, ২৩ এপ্রিল ২০১৪ (UTC)

{{unsigned2}} এবং {{unsignedIP2}} টেমপ্লেটদুটি {{unsigned}} এবং {{unsignedIP}} টেমপ্লেট এর মত এটি ধরনের কাজ করে তবে এখানে প্যাপামিটার দুটি বিপরীতভাবে ব্যবহার করতে হয়। যদিও এই টেমপ্লেটদুটিও আগের দুটির মত একই ফরম্যাটে ফলাফল দেখায় । ইতিহাস পাতা থেকে কপি-পেস্ট করে ব্যবহার করার ক্ষেত্রে এই টেমপ্লেটগুলি ব্যবহার করার সময় কিছুটা অতিরিক্ত সুবিধা পাওয়া যায়। কারণ ইতিহাস পাতায় সম্পাদনার সময় , ব্যবহারকরী নামের পূর্বে লেখা থাকে।

উইকিমার্কআপ যেভাবে কোড লিখতে হবে যা দেখা যাবে
{{subst:unsigned2|তারিখ|ব্যবহারকারী নাম বা আইপি ঠিকানা}} {{subst:unsigned2|০৭:৪৯, ২৩ এপ্রিল ২০১৪ (UTC)|Example}} —এই স্বাক্ষর বিহীন মন্তব্যটি সম্পাদনা করেছেন Example (আলাপঅবদান) ০৭:৪৯, ২৩ এপ্রিল ২০১৪ (UTC)
{{subst:unsignedIP2|তারিখ|আইপি ঠিকানা}} {{subst:unsignedIP2|০৭:৪৯, ২৩ এপ্রিল ২০১৪ (UTC)|127.0.0.1}} —এই স্বাক্ষর বিহীন মন্তব্যটি সম্পাদনা করেছেন 127.0.0.1 (talk) ০৭:৪৯, ২৩ এপ্রিল ২০১৪ (UTC)

মন্তব্যের শেষে স্বাক্ষর ব্যবহার করার বিষয়টি ব্যবহারকরীদের স্মরণ করিয়ে দেয়ার জন্য এটি বেশ ভালো একটি পদ্ধতি। নতুন ব্যবহারকরীদের জন্য এটি বেশ কার্যকরী। এছাড়া ব্যবহারকরী পাতায় {{uw-tilde}} টেমপ্লেটটি ব্যবহার করা যেতে পারে । এটি উইকিপিডিয়া স্বাগতম বার্তার একটি অংশ।

যদি স্বাক্ষরে সময় উল্লেখ করা না থাকে তবে {{undated}} টেমপ্লেটটি যুক্ত করা যেতে পারে।

উইকিমার্কআপ যেভাবে কোড লিখতে হবে যা দেখা যাবে
{{subst:undated|তারিখ}} {{subst:undated|০৭:৪৯, ২৩ এপ্রিল ২০১৪ (UTC)}} —এই স্বাক্ষর বিহীন মন্তব্যটি সম্পাদনা করা সময় হল ০৭:৪৯, ২৩ এপ্রিল ২০১৪ (UTC).

আরও দেখুন[সম্পাদনা]

নোট এবং তথ্যসূত্র[সম্পাদনা]

  1. If the browser's settings don't allow JavaScript, the icons appear only if the settings are changed. If the browser is set not to show pictures, the icon can be found on "Your signature with timestamp"
  2. The Web Content Accessibility Guidelines recommend a contrast ratio of at least 5:1 for text – use this Contrast ratio calculator to help determine if the colors you choose will be visible to everyone. Wikipedia's background colour (on the default monobook skin) is light blue (#F8FCFF).