উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১১/১-৪

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


পরিচ্ছেদসমূহ

উইকিপিডিয়া লোগো

মাননীয় প্রশাসকবৃন্দ, অর্ণব ভাইয়ের কথামত উইকিপিডিয়ার একটি লোগো তৈরি করে আমি উইকিমিডিয়া কমন্সে আপলোড করে দিয়েছি। ছবিটা পছন্দ হলে রাখতে পারেন। Bn-wiki-logo2.png ধন্যবাদান্তে -তৃণাঞ্জন (আলাপ) ০৯:৫৬, ৩ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

মেইল লিস্ট পশ্চিমবঙ্গ

আমাদের কলকাতা প্রথম উইকিমিট-আপ ও কর্মশালায় সিদ্ধান্ত অনুসারে পশ্চিমবঙ্গের জন্য আলাদা মেইল লিস্ট পশ্চিমবঙ্গ চালু করা হয়েছে। আমাদের কর্মকান্ড ও পরিকল্পনা জানতে যেকেউ এই মেইল লিস্ট পশ্চিমবঙ্গ যোগ দান করতে পারেন। ইচ্ছুকগণ নিচের লিঙ্কে ক্লিক করুন ও সেখানে নিজের ইমেইল আইডি ইনপুট করুন।

--জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:২৬, ১৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

ইনভাইটেশন পেয়েছি ও যোগ দিয়েছি, ধন্যবাদ জয়ন্তদাকে। — তানভিরআলাপ • ০৫:৫৯, ১৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

উইকিপিডিয়া লোগো

Bn-wiki-logo2.png

মাননীয় প্রশাসকবৃন্দ, অর্ণব ভাইয়ের কথামত উইকিপিডিয়ার একটি লোগো তৈরি করে আমি উইকিমিডিয়া কমন্সে আপলোড করে দিয়েছি। ছবিটা পছন্দ হলে রাখতে পারেন। ধন্যবাদান্তে -তৃণাঞ্জন (আলাপ) ১০:৩৪, ৩ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

ব্যাপারটা শুমাত্র ভালো মন্দের নয়, আপনাকে আগেও বলেছি এখনও বলছি, আপনি এই গুলির কোনোটিরই এসভিজি ভার্শন আপলোড করছেন না,এই ধরনের কাজে অভিষ্যতে কোনো কাজ বা মডিফাই করেতে অসুবিধা হয়। তাই দয়া করে আপনার কাজের এসভিজি ভার্শন আপলোড করুন। লোগোর উপরে আগেও আমাদের আলোচনা হয়েছে এটা দেখুন উইকিপিডিয়া:প্রশাসকদের_আলোচনাসভা/সংকলন১৪#উইকিপিডিয়ার নতুন লোগো --জয়ন্ত (আলাপ | অবদান) ১০:৪৩, ৩ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
জাহিন ভাই অনেকদিন সক্রিয় নন তাই জানেন না বলে আপনাকে অনুরোধ করেছিলেন, লোগোর উপর আমাদের কাজ ও আলোচনা চলছে।--জয়ন্ত (আলাপ | অবদান) ১০:৪৯, ৩ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
বর্তমান লোগোতে আমার কোন রকম সমস্যা নাই বলে মনে হয়। তাই আপাতত আমি লগোতে কোন রকম পরিবর্তনের বিপক্ষে। লগোতে অবদান করা ছাড়াও উইকিপিডিয়াতে কাজ করার বা অবদান রাখার আরও অনেক সুযোগ রয়েছে। আমি তৃণাঞ্জনকে অনুরোধ করবো ঐ সব ক্ষেত্রে কাজ করতে যা উইকিপিডিয়ার সত্যিকারের কাজে আসবে। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১১:২৯, ৩ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
বর্তমান লোগোটিতে কোনো সমস্যা নেই—কথাটার সাথে একমত হতে পারলাম না। বর্তমান লোগোতে "ক্ত" যুক্তাক্ষরটি প্রচলিত নিয়মসঙ্গত উপায়ে নেই, যা আগেও কিছু উইকিপিডিয়ান বলেছেন। তাছাড়া বর্তমান লোগোতে বাংলা অক্ষরের যে স্বাভাবিক সৌন্দর্য ও লেখার পদ্ধতি বিঘ্নিত হয়েছে। ি-কার গুলো ব্যক্তিগত মতে যাচ্ছেতাই। তবে অবাঙালি কারও তৈরি এই লোগোতে আমরা ভালো কিছু আশাও করতে পারি না। যেহেতু ফন্ট নির্বাচনের সুযোগ আমাদের আছে, তাই সব বুঝে একটা সুন্দর ফন্টের লোগো আমরাই তৈরি করতে পারি, ও করা উচিত। ‍‍— তানভিরআলাপ • ১১:৪৪, ৩ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
লোগোটি অবাঙালি কেউ করলেও তাতে ব্যবহৃত ফন্ট কিন্তু অবাঙালি তৈরি করেনি। ফলে এতে অবাঙালিকে দোষ দিয়ে লাভ নেই। আর যেই জাহিন ভাই তৃণাঞ্জনকে উৎসাহিত করছে, তার কিছু বাজে মন্তব্যের কারণ আগেও একজন আগ্রহী স্বেচ্ছাসেবক, স্বেচ্ছায় বাংলা উইকিপিডিয়ার লোগো নিয়ে কাজ করতে এসে অনাগ্রহী হয়ে ফিরে গেছে। এ বিষয়ে অন্যান্য প্রশাসকগণও অবহিত আছেন।--বেলায়েত (আলাপ | অবদান) ১১:৫৩, ৩ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
আপনি ভুল বুঝেছেন, অবাঙালিকে আমি দোষ দেইনি। কিন্তু তিনি প্রচলিত বাংলা লেখনী দেখে অভ্যস্ত নন, তাই তাঁর জানার কথাও না কীভাবে আমরা বাংলা লিখি বা লেখা হয়। জাহিন ভাই আগে কি করেছেন তা যদি আলোচানার সাথে সংশ্লিষ্ট না হয় তবে তা টেনে না আনার অনুরোধ করবো। এতে ব্যাপারটা ব্যক্তিগত পর্যায়ে চলে যাবে। জাহিন ভাই আগে হয়তো কাউকে অনুৎসাহিত করেছেন, সেটা ভালো নয়, কিন্তু এখন কাউকে যদি উৎসাহিত করে থাকেন, তবে এক্ষেত্রে পুরোনো কথা টানার মাধ্যমে ব্যাপারটাতে ফ্যাক্টের লেবাসে কালিমা লেপে দেওয়ার প্রচেষ্টা মনে হতে পারে। :) — তানভিরআলাপ • ১২:১৯, ৩ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
অনুগ্রহ করে এভাবে নিজেদের মধ্যে বিবাদে জড়িয়ে পড়বেন না। আমি শুধু জানতে চেয়েছি যে ছবিটি লোগো হিসেবে রাখার যোগ্য কি না। দয়া করে সে বিষয়ে আপনাদের মূল্যবান মতামত প্রদান করুন। -তৃণাঞ্জন (আলাপ) ০৯:৫০, ৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
দয়া করে আপনারা সবাই আপনাদের মূল্যবান মতামত ব্যক্ত করুন। -তৃণাঞ্জন (আলাপ) ১০:৩৯, ৫ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
Bn-wiki-logo2.svg
আপনাদের কথামত একটি svg ভার্শনও আপলোড করে দিলাম, দয়া করে আপনাদের মূল্যবান মতামত জানান। -তৃণাঞ্জন (আলাপ) ১০:৩৬, ১৫ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

লগোটা আমার কাছে বেশ লাগছে। তবে "ক"-এর নিচে আলাদা করে "ত" হবে কিনা এব্যাপারে পরামর্শ চাচ্ছি বাকিদের। যুক্তাক্ষরগুলো আলাদা করে দেখানোই বোধহয় প্রমিত বানানের নিয়ম। কী বলেন? —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৮:৩৮, ১৫ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

এই লোগোটার একটা বড়ো সমস্যা হচ্ছে এটি উইকিপিডিয়ার পুরোনো লোগোর আদলে করা। অনুরোধ করবো নতুন লোগোর আদলে তৈরি করার জন্য। এছাড়া এই লোগোটির "উইকিপিডিয়া" ও "একটি মুক্ত বিশ্বকোষ" লেখাটির ফন্ট সাইজের অনুপাত ঠিক নেই। সঠিক অনুপাতটি জানতে ইংরেজি লোগোটি দেখুন। এছাড়া যে এসভিজি ভার্সন আপলোড করা হয়েছে, সেটি রেস্টার থেকে ভেক্টরে কনভার্ট করা, যার ফলে মান ক্ষুণ্ন হয়েছে। তাই যদি পারেন তবে মূল এসভিজিতেই করার অনুরোধ থাকলো। যদি তা সম্ভব না হয়, তবে পিএনজি-তে করা যেতে পারে, ও পরবর্তীতে এসভিজি-তে অন্য কাউকে দিয়ে (যিনি পারেন) কনভার্ট করে নেওয়া যেতে পারে। — তানভিরআলাপ • ১২:৪৫, ১৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

বাঘা যতীনের জীবনীতে তথ্যযোগ

বাঘা যতীন এর ব্যাপারে প্রচুর তথ্য সম্বলিত কিছু লেখা আমার হাতে এসেছে (আসলে বছর কয়েক আগেই এসেছিলো, কিন্তু মাঝে খাম খুঁজে না পাওয়াতে এই কাজ থেমে গিয়েছিলো)। বাঘা যতীনের নাতি ডঃ পৃথ্বীন্দ্রনাথ মুখার্জি প্রচুর সূত্রসহ লেখা জোগাড় করে পাঠিয়েছেন। ১৬ পৃষ্ঠার এই ডকুমেন্ট থেকে তথ্যগুলো বাঘা যতীনের জীবনীতে যোগ করা প্রয়োজন। আমি ইতিমধ্যেই আগ্রহী কয়েকজনকে ইমেইলে এটি পাঠিয়েছি। আর কেউ এই কাজে আগ্রহী হলে আমাকে জানাবেন। --রাগিব (আলাপ | অবদান) ০৪:০০, ৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

আমি এই কাজের ভার নিচ্ছি। বাঘা যতীন সম্পর্কে আরও কিছু তথ্য আমার সংগ্রহে রয়েছে। --অর্ণব দত্ত (আলাপ) ০৪:৩২, ৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
ইমেইলটা আপনাকেও পাঠিয়েছি, পেয়েছেন তো? --রাগিব (আলাপ | অবদান) ০৬:৪৪, ৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
হ্যাঁ পেয়েছি। পড়েই কাজটার ভার নিলাম। --অর্ণব দত্ত (আলাপ) ০৭:৩০, ৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)


কর্মসূত্রে ব্যস্ত বিধায় নির্দিস্ট সময়ে পাইনি। আমি কি আংশিক দায়িত্ব নিতে পারি? শুধু বাঘা যতীন কেনো? সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া বিষয়গুলো নিয়েও কিন্তুআমরা এভাবে অগ্রসর হতে পারি, সমৃদ্ধ করতে পারি উইকি’কে। শুধুমাত্র বিষয় উল্লেখ করলেই হলো। আমি আগ্রহী। কিন্তু কোথা থেকে, কত নং পৃষ্ঠা থেকে শুরু করবো! --Subrata Roy (আলাপ) ১৩:৪৬, ৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

আলাপ:বাঘা যতীন পাতায় আপনারা কে কোন অংশ নিয়ে কাজ করবেন, তা সমন্বয় করতে পারেন। --রাগিব (আলাপ | অবদান) ১৭:২৮, ৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

কেউ কি এই নিবন্ধে কাজ করছেন? কতদূর হলো, একটু জানাবেন। --রাগিব (আলাপ | অবদান)

উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উৎযাপন সাইট নোটিশ

সারা বিশ্বে এখন উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি অনুষ্ঠান উৎযাপনের আয়োজন হচ্ছে। ঢাকায় এবং কলকাতাতে এ উপলক্ষে ১৫ই জানুয়ারি তারিখে অনুষ্ঠান রয়েছে। আমি এ অনুষ্ঠানে অংশগ্রহণে আমন্ত্রণ জানিয়ে বাংলা উইকিপিডিয়া সাইট নোটিশ লাগানোর প্রস্তাব করছি। অন্যদের মতামত প্রয়োজন।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:২৭, ১০ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

আপত্তি করার কোনো কারণ নেই। শিঘ্রই করে দিন । বাংলা উইকি, তাই বিশ্বসহ ঢাকা ও কলকাতারটা উল্লেখ করবেন।--জয়ন্ত (আলাপ | অবদান) ১১:০৯, ১০ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

সংক্ষিপ্ত পাতাগুলোর ব্যাপারে করণীয় কী?

উইকিপিডিয়ার ১০ বছর পূর্তিতে শুভেচ্ছা সবাইকে। এই দিনে আনন্দদায়ক সংবাদ দিতে পারলেই ভালো লাগতো। তবে দুঃখের সাথে জানাচ্ছি যে, আমাদের সংক্ষিপ্ত পাতার তালিকায় শ'য়ে শ'য়ে বা হাজারে হাজারে নিবন্ধ পড়ে আছে, যেগুলোর একটা বিহীত হওয়া দরকার। যেমন: ভানুয়াটুর ভূগোল পাতায় কিছুই ছিলো না। ঐ পাতাটিকে আমি ভানুয়াটু পাতায় পূণর্নির্দেশ করে দিয়েছি (কোনো আলোচনা না করেই- এব্যাপারে ক্ষমা চাই)। এরকম পড়ে আছে আরো বহু বহু পাতা। আগেও আলোচনা হয়েছে এবিষয়ে, তিক্ততাও হয়েছে। আর কোনো তিক্ততা চাই না। উইকিপিডিয়ার মান বজায় রেখে, উইকিপিডিয়ার ২২,০০০ নিবন্ধের মাইলফলক বজায় রেখে এগুলোকে কিভাবে পূণর্নির্দেশনা কিংবা একীকরণ করা যায় এব্যাপারে পরামর্শ চাচ্ছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ২০:১৮, ১৫ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

আমার প্রস্তাবটা হলো ডাইরেক্ট একশন - নিবন্ধগুলো মুছে ফেলা, ন্যাভিগেশন টেমপ্লেটগুলো রেখে দেয়া। ২২০০০ নিবন্ধের চাইতে ৮০টি বেশি আছে আমাদের পাতা -- কাজেই ২২০০০ এর মাইলফলক বজায় রেখেও আমরা ৮০টা নিবন্ধ এখনি সরিয়ে ফেলতে পারি। রাগ রাগিণীর উপরে ৮০টা খালি পাতা এখনই সরানো যায়। --রাগিব (আলাপ | অবদান) ২৩:৪২, ১৫ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
৬৫টি পাতা অপসারণ করা হয়েছে। আপাতত এই পর্যন্তই থাকুক। — তানভিরআলাপ • ০৬:৩০, ১৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

অ্যাকাউন্ট তৈরি সংক্রান্ত জরিপ

উইকিপিডিয়ায় অ্যাকাউন্ট তৈরি সংক্রান্ত উন্নয়নের একটি প্রকল্পের জন্য ব্যবহারকারীদের মধ্যে কিছু জরিপের প্রয়োজন। কিছু প্রশ্নের উত্তর দেওয়ার মাধ্যমে এই জরিপে উইকিপিডিয়ার যেকোন ব্যবহারকারী অংশ নিতে পারবেন। এ জরিপের জন্য ইতিমধ্যে অ্যাকাউন্ট ক্রিয়েশন পেইজে এবং সাইট নোটিশে জরিপের লিঙ্ক যুক্ত করা হয়েছে। উইকিপিডিয়ার সকল ব্যবহারকারীকে এ জরিপে অংশ নেওয়ার অনুরোধ জানাচ্ছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৩:২৫, ২৩ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

সাইট নোটিশটি যুক্ত করার আগে অন্যান্যদের মতামত নেওয়া উচিত ছিলো। সাইট নোটিশ পুরো সাইটে প্রতিফলিত হয়, ব্যাপারটা তাই আলোচনা সাপেক্ষে হওয়া উচিত। আশা করি পূর্বে অনুসৃত এই চর্চাটি সামনেও অব্যাহত থাকবে। — তানভিরআলাপ • ১৬:০৮, ২৩ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
তাছাড়া সাইট নোটিশটি একটি বাইরের ওয়েবসাইটের লিংক, এটি যোগ করার পূর্বে এটির উদ্দেশ্য ও প্রযোজ্যতা নিয়ে অবশ্যই আলোচনার প্রয়োজন ও অবকাশ ছিলো। এটির কাজ, বৃত্তান্ত বাংলা উইকিপিডিয়ার কাউকেই জানানো হয়নি। কিন্তু একজন প্রশাসকের কাছ থেকে এটুকু দায়িত্ববোধ আমরা আশা করতেই পারি। — তানভিরআলাপ • ১৬:১৬, ২৩ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

সাইট নোটিশের ব্যাপারে প্রশাসকদের আলোচনা সভাতে যদি কোন বিস্তারিত বার্তা দেওয়া না থাকতো তাহলেই কেবল এ প্রশ্ন উঠা উচিত। ৪ঠা ফেব্রুয়ারি মধ্যে এই জরিপের কাজ সম্পন্ন করতে হবে। সময় স্বল্পতার কারণে সকলের মতামত চাইলে গেলে অন্তত আরও দুই দিন নষ্ট হতো। তাই প্রশাসকদের আলোচনাসভায় বিষয়টি উল্লেখ সহ সাইট নোটিশে তা যুক্ত করা হয়েছে, বিস্তারিত প্রজেক্ট লিঙ্কও যুক্ত করা হয়েছে। উপরের বার্তায় পড়লে হয়তো খেয়াল করা উচিত যে এ কাজটি উইকিমিডিয়া ফাউন্ডেশনেরই একটি প্রকল্পের অংশ। তাই বাইরের ওয়েবসাইট বলাটা কতটুকু যুক্তিযুক্ত? দুঃখজনক হলেও সত্যি যারা নিজেদের দায়িত্ববান প্রশাসক বলে দাবি করছেন, তারা বার্তাটি সাইট নোটিশ থেকে সরিয়েছেন ঠিকই কিন্তু বিস্তারিত দেখার জন্য দেওয়া লিঙ্কটি খুলে দেখেননি। আর ব্যাপারে কোন ভাল মন্দ কোন মন্তব্য কেউ করতে পারেননি। লিঙ্কটি খুলে দেখলেই হয়তো যিনি সাইট নোটিশ সরিয়েছেন তিনি তা সরাতেন না এবং অন্যান্যরাও ব্যাপারটি বুঝতে পারতেন কেন এটি যোগ করা হয়েছে। সাইট নোটিশটি সরিয়ে, উইকিপিডিয়ার লাভতো হয়নি, বরং আমরা উইকিপিডিয়ার উন্নয়নে অংশগ্রহণ করলাম না, তাতে ক্ষতি কার? আমি অনুরোধ আমলা তান্ত্রিক জটিলতা পরিহার করে অনতি বিলম্বে সাইট নোটিশটি যুক্ত করা হোক এবং উইকিপিডিয়ার উন্নয়নে সহযোগিতা করা হোক।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:১২, ২৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)


আমার মতে সাইট নোটিশ অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা ব্যাপার। সেখানে পরিবর্তন আনতে হলে অবশ্যই আলোচনা করা দরকার। অন্তত ১ দিন হলেও আলোচনা করলে সমস্যা হতো না। ৪ঠা ফেব্রুয়ারি এখনো অনেক দেরি, কাজেই আলোচনা না করে সরাসরি সার্ভের লিংক যোগ করার কোনো তাড়া ছিলো না।

সার্ভেটি গুরুত্বপূর্ণ বটে। কিন্তু ইমেইলটি হটমেইল ডট কম থেকে পাঠানো -- উইকিমিডিয়ার ইমেইল থেকে নয়। উইকিমিডিয়ার ব্লগ থেকে সেটার যথার্থতা যাচাই করা যেতে পারে বটে। কিন্তু এসব ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করে যথেষ্ট পরিমাণে যাচাই বাছাই করে তবেই পদক্ষেপ নেয়া উচিৎ। যাহোক, এ নিয়ে তিক্ততা নয়, বরং আলোচনাই কাম্য। সার্ভে প্রজেক্ট অনুরোধ করলেই যেমন সাইট নোটিশে সেটা যোগ করতে বাংলা উইকিপিডিয়া বাধ্য নয়, তেমনি ইউজারদের কাজে আসবে, এমন লিংক ব্যবহারে সমস্যা দেখি না। (যদিও বাংলা উইকির নতুন ইউজার পাওয়ার হার যা, তাতে এই সার্ভে আদৌ কোনো কাজে আসবে কি না সন্দেহ আছে)। --রাগিব (আলাপ | অবদান) ০৫:১৮, ২৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

আমার মনে হয়েছে, যেহেতু এখানে ইউজার কম তাই যত তাড়াতাড়ি সম্ভব সার্ভে শুরু করা গেলে সেখান থেকে একটি ভাল ফল পাওয়া যাবে। নিজের ব্যক্তিগত ব্যস্ততার কারণেও কিছুটা তাড়াহুড়ো করতে হয়েছে। এ কারনে এখানে এ ব্যাপারটি সম্পর্কে সকলকে জানিয়েই, নোটিশটি দিয়েছি। আশা করেছিলাম ব্যাপারটি সম্পর্কে সকলে লিঙ্ক ধরে জেনে নিবেন এবং এ ব্যাপারে সহযোগিতা করবেন। যাচাইয়ের সব রকমের পথ খোলা ছিল এবং আছে। শুধু বার্তা চালাচালি না করে সন্দেহ থাকলে যাচাইয়ের কাজটি করা যেত, মতামত, পরামর্শ দেওয়া যেত। এ ধরনের প্রকল্পগুলো নেওয়া হয় ছোট উইকিগুলোর জন্যেই। সেখানে ছোট উইকিগুলো যদি অংশ না নেয় এবং তাদের নিজেদের অবস্থা যদি সঠিকভাবে উপস্থাপন করতে না পারে তাহলে ছোট উইকিগুলোই অবহেলিত থেকেই যাবে। আর বাংলা উইকিপিডিয়ার নতুন ইউজার পাওয়ার হার কম বলেই এখানকার সার্ভে বেশি জরুরি এবং সার্ভের জন্য প্রচারণাও বেশি প্রয়োজন। বাংলা উইকিপিডিয়ার মত ছোট উইকিপিডিয়াগুলোতেই রেজিষ্ট্রেশনের হার এবং নতুন সম্পাদক হওয়ার হারের রেশিওতে অনেক ফারাক, এ প্রকল্পটি এই ফারাক কমানোর জন্যেই। ইংরেজি বা অন্যান্য বড় উইকিপিডিয়াতে অবশ্যই এই সমস্যার সমাধানের কোন প্রয়োজন নেই, কারণ সেখানে এরই মধ্যে অনেক ইউজার আছে অনেক কণ্টেণ্টও তৈরি হয়েছে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:০৭, ২৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
আউটরিচ উইকিমিডিয়ার প্রকল্প হলেও, বাইরের সাইট এ কারণে বলা হচ্ছে যে, জরিপটি যে সাইটে করা হচ্ছে তা বাইরের সাইট। যে পাতার কথা উল্লেখ করা হয়েছে, সেখানকার Gather support পরিচ্ছেদে এ ধরনের কিছু যোগ করতে বলা হচ্ছে না। আমরা কেউ-ই জানি না, কারও কাছ থেকে এ ধরনের কোনো অনুরোধ এসেছে কী না। আরও বড়ো কথা হচ্ছে, বাংলা উইকিপিডিয়ার প্রকল্প স্থানীয়ভাবে এর সাইট নোটিশে কী থাকবে আর কী থাকবে না, সে বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করার এখতিয়ার রাখে, রাগিব ভাই ওপরে যেটি উল্লেখও করেছেন। সাইট নোটিশ ভালো না খারাপ সে বিবেচনার আগের কথা হচ্ছে এটি আলোচনা সাপেক্ষে কী না, আর তা না হলে, সাইট নোটিশ যিনি দিয়েছেন, সেটি তাঁর ব্যক্তিগত ইচ্ছার প্রতিফলন হবে, যা কাম্য নয়। জয়ন্তদার সাইট নোটিশটির ঐ সম্পাদনা বাতিলে সিদ্ধান্ত তাই সমর্থন করছি। বেলায়েত ভাই নিজেও সবসময় তাড়াহুড়া না করার পরামর্শ দেন, তাই তিনি তাড়াহুড়ো এড়িয়ে চলবেন এটাই আশা করি। আর সাইট নোটিশ তাড়াহুড়োর বিষয়ও নয়।
কার্যকরীতার প্রশ্নে আমারও মনে হয় এটি সেভাবে কার্যকর কোনো ফল বয়ে আনবে না। অ্যাকাউন্ট তৈরির হার বাড়াতেও এটি খুব কাজে দেবে বলে আমি মনে করি না। আরও সমস্যা হচ্ছে বাংলা উইকিপিডিয়ার ভিজিটর সংখ্যাও বেশ কম। সব মিলিয়ে এই সার্ভেতে গাণিতিক ফলাফল আসলেও তাতে আদতে কার্যকরী কিছু হওয়ার কোনো সম্ভাবনা আমি ব্যক্তিগতভাবে সেভাবে দেখি না। — তানভিরআলাপ • ১০:৪০, ২৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
আবারও অনুরোধ করবো প্রকল্পের বিস্তারিত প্রকল্পের পাতায় ভাল আবারও বলছি ভাল করে পড়ে দেখুন। প্রকল্পের উদ্দেশ্য অ্যাকাউন্ট তৈরির হার বাড়ানো নয় বরং অ্যাকাউন্ট তৈরি হলে তা থেকে যেন সম্পাদকের হার বাড়ে। আপনার অবগতির জন্য জানাচ্ছি সাইট নোটিশে আমার ব্যক্তিগত কোন প্রচারণা ছিল না। সার্ভে লিঙ্কটি যেন সবার দৃষ্টিগোচর হয় সে লক্ষেই লিঙ্কটি সাইট নোটিশে দেওয়া। আপনার ইমেইল অ্যাকাউন্ট দেখুন, সেখানে আপনাকে রিকোয়েস্ট মেইল ফরওয়ার্ড করা হয়েছে। তাড়াহুড়োর যথেষ্ট কারণও আমি উপরেই দিয়েছি। বার্তাটি হয়তো আপনার দৃষ্টিগোচর হয়নি। বাংলা উইকিপিডিয়ার কি প্রয়োজন তা অন্য কেউ যেচে এসে দেখবে না, তা বাংলা উইকিপিডিয়ার পক্ষ থেকেই কারও না কারও জানাতে বা উপস্থাপন করতে হবে। সার্ভেটি আমার নিজের করা নয় বা আমার ব্যক্তিগত কারণেও আমি করি নি। উইকিমিডিয়া ফাউন্ডেশন এমন একটি প্রকল্প অনুমোদন করার আগে অবশ্যই এর কার্যকারীতা বা এর কর্ম পদ্ধতি যাচাই করেছে। ফলে এখানে আমার মনগড় কোন কিছুই এখানে উপস্থাপন করিনি। কোন বার্তার উত্তর দিতেও তাড়াহুড়ো না করে সময় নিয়ে করার অনুরোধ রইলো।--বেলায়েত (আলাপ | অবদান) ১১:০১, ২৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
আরও একটি বিষয় পরিষ্কার করা দরকার, এই প্রকল্পের কর্তাব্যক্তি আমি নই। উইকিমিডিয়া ফাউন্ডেশনের নিযুক্ত ফেলো এ প্রকল্পটির দায়িত্ব আছেন। ফলে এ প্রকল্পের বা তার কর্মপদ্ধতি সম্পর্কে যদি কোন পরামর্শ বা মন্তব্য থাকে তাহলে সরাসরি তাকে করার অনুরোধ করছি। আমি এখানে শুধু তার অনুরোধে লিঙ্ক দিয়েছি। বাংলা উইকিপিডিয়া ঠিক করবে তাকে এ কাজে সহযোগিতা করবে কি করবে না। "বেলায়েত লিঙ্ক দিয়েছে" আলোচনার বিষয় এটি না হয়ে "বাংলা উইকিপিডিয়া ঐ প্রকল্পে সহযোগিতা করবে কি করবে না" এটি হওয়া উচিত। আশা করবো সকলে এই বিষয়েই সিদ্ধান্ত নিয়ে তা বাস্তবায়ন করবেন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১১:১৯, ২৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
প্রশ্ন ভালো-খারাপ নিয়ে নয়। প্রশ্ন আলোচনা ছাড়া গুরুত্বপূর্ণ স্থানে এককভাবে সিদ্ধান্ত বাস্তবায়ন প্রসঙ্গে, যেটি অনুচিত। "বেলায়েত লিংক দিয়েছে" কথাটি এসেছে কারণ তিনি আলোচনা ব্যতিরেকে ও কাউকে না জানিয়েই এককভাবে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিয়েছেন। যা হোক, বিষয়টি এখন অতীত। এই আলোচনাটি ঐ প্রকল্পে বাংলা উইকিপিডিয়া কীভাবে সাহায্য করবে, সে বিষয়ে হওয়া কাম্য। ধন্যবাদ। — তানভিরআলাপ • ১১:৩৪, ২৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
নোটিশটি না সরিয়েও তো আলাপ চালানো যেত। তা না করে নোটিশটি সরিয়ে ফেলা হয়েছে এবং এর ভেলিডিটি এবং কার্যকারিতা দিয়েও প্রশ্ন উঠেছে। না জানিয়ে কিছু বাস্তবায়ন করা হয়েছে তথ্যটি ঠিক নয়। নোটিশটি দেওয়ার আগেই বা সাথে সাথেই তা এই পাতায় জানানো হয়েছে। জানার জন্য অবশ্যই লিঙ্কসহ অন্যান্য রেফারেন্স প্রদান করা হয়েছে। কেউ লিঙ্ক খুলে জানতে না চাইলে তার দায় দায়িত্ব যে লিঙ্ক দিয়েছেন তার উপর বর্তায় না। প্রকল্পের প্রয়োজন অনুযায়ী যথাসম্ভব তাড়াতাড়ি এই সার্ভে চালু করার প্রয়োজন ছিল তাই করা হয়েছে। আর এই পরিমাণ উদ্বিগ্ন হওয়ার মত কিছুই এখানে বাস্তবায়ন করা হয়নি।--বেলায়েত (আলাপ | অবদান) ১১:৫৫, ২৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
সব রকমের আলোচনার সুযোগ এখনও রয়েছে। সিদ্ধান্ত হোক এ প্রকল্পে বাংলা উইকিপিডিয়া সম্পৃক্ত হবে কি না। তবে সার্ভের সময়সীমার দিকে নজর রাখার অনুরোধ রইলো।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:৪৭, ২৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
জরিপে অংশ নেওয়ার জন্য আহ্বান জানিয়ে যে নোটিশটি লাগানো হয়েছিল তা আলোচনার উদ্দেশ্যে নামিয়ে ফেলার ২ দিনেরও বেশি সময় গত হয়েছে। যেহেতু জরিপটির শেষ হওয়ার সময় ফেব্রুয়ারি ৪ তাই নোটিশটি আবারও আমি সাইট নোটিশে দিচ্ছি। নোটিশটি দিলেও এর বিষয়ে আলোচনার সুযোগ রয়েছে। যদি কেউ মনে করেন এ বিষয়ে আলোচনার প্রয়োজন রয়েছে, অনুগ্রহ করে শুরু করুন। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:১৫, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
নোটিশ দিয়েও আলোচনার সুযোগ রয়েছে, এটা পুরোই ভুল কথা। আলোচনা তো হচ্ছে নোটিশ দেওয়া হবে কী না, তা নিয়ে। আমি নোটিশটি আবার সরিয়ে ফেলছি। অনুগ্রহ করে নীতি মেনে চলুন, একক সিদ্ধান্ত বর্জন করুন। ঐকমত্য সাধিত হলেই নোটিশ দিন। আপনাকেও ধন্যবাদ। — তানভিরআলাপ • ০৫:২৩, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
আলোচনার জন্য ইতিমধ্যে ২.৫ দিন গত হয়েছে। যদি গঠনমূলক কোন আপত্তি বা পরামর্শ থাকতো তাহলে অবশ্যই এরই মধ্যে তা পাওয়া যেত। অনুগ্রহ করে আলোচনায় অংশ নিন। একক সিদ্ধান্তে কিছুই করা হয়নি। এখানে এই নোটিশটি যুক্ত করার ব্যাপারে কোন আপত্তি আসেনি। যেহেতু সময় কম তাই সঠিকভাবে জরিপ শেষ করতে সহযোগিতা করুন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:২৯, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
আরও একটা কথা, ওপরের আলোচনায় আপনি ব্যতীত বাকি সবাই নোটিশটির কার্যকারীতা নিয়ে সন্দেহ প্রকাশ করেছেন। এটাকে নোটিশটি রাখার পেছনে ঐকমত্য হিসেবে নিশ্চয়ই ধরা চলে না। — তানভিরআলাপ • ০৫:২৮, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
এর কার্যকারিতা সম্পর্কে কোন মতামত পরামর্শ থাকলে এর সাথে সম্পৃক্ত কাউকে বা উক্ত প্রকল্প পাতায় জানান এবং সেখানে আলোচনা করুন। এ কাজে বাঁধা না হয়ে, উক্ত প্রকল্পের ভালর জন্য যথাস্থানে বার্তা রাখুন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৩৩, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
আপনাকে আবারও অনুরোধ করছি, অনুগ্রহ করে ঐকমত্য ছাড়াই নোটিশ যোগ করা বন্ধ করুন। ঐ প্রকল্প নিয়ে আমরা এখানে আলোচনা করিনি, করছিও না। আমাদের আলোচনা হচ্ছে নোটিশটি আমরা বাংলা উইকিপিডিয়ার সাইট নোটিশে দেবো কী না? এবং দেওয়ার সপক্ষে আমরা কোনো ঐকমত্য পাই নি, আপনার ছাড়া আর কারও সমর্থনমূলক মতও নেই। — তানভিরআলাপ • ০৫:৩৯, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
আলোচনার জন্য যথেষ্ঠ সময় এবং সুযোগ রয়েছে। কিন্তু সার্ভের জন্য যথেষ্ঠ সময় দিতে তার প্রচারণা এখনই জরুরী। তবে মনে রাখবেন উইকিপিডিয়া কোন গণতান্ত্রিক পদ্ধতিতে চলে না। গত দুইদিনে এ সম্পর্কিত বিস্তারিত জানার এবং সবরকমের রিকোয়েষ্ট মেইল সকল প্রশাসকদের পাঠানো হয়েছে। উইকিপিডিয়ার স্বার্থে বাংলা উইকিপিডিয়ায় কেন এ সার্ভের লিঙ্কটির প্রচারণা করা যাবে না এ বিষয়ে কোন কারণ থাকলে তা জানাবেন। আশা করি গঠনমূলক আলোচনা হবে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৪৩, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
আমার মতে যে জরিপের কথা বেলায়েত ভাই এখানে দিতে চাইছেন, সেটা কি এমন গুরুত্বোপূর্ণ? আর এটা যদি সত্যি তেমন গুরুত্বোপূর্ণ হত এটাকে তা সেন্ট্রাল নোটিশ হিসাবেই দাখিল করতেন। যেমন টা অন্যান্য সেন্ট্রাল নোটিশের ক্ষেত্রে করা হয়। তাই এটা বাংলাতে দিতেই হবে এমন কোনো কথা নেই। এর এমন রিভার্টের খেলা বন্ধ করাই উচিত।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:৪৮, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
জয়ন্তদা, সব উইকিপিডিয়া কমিউনিটি কিন্তু এ জরিপে অংশ নিচ্ছে না। আর অনুরোধটি এসেছে উইকিমিডিয়া ফাউন্ডেশনের একটি প্রকল্প থেকে যেখানে স্থানীয় কমিউনিটির সম্ভাব্য জানার জন্য। আর জরিপটি যেহেতু স্থানীয় জনগনের জন্য তাই এটি বাংলাতে হওয়া বাঞ্ছনীয়। এখন গত দুইদিনে আমরা হয়তো এ প্রকল্পকে তথ্য দিয়ে সহযোগিতা করবো কি করবো না তা নিয়ে একটি সিদ্ধান্ত হতে পারতো। কিন্তু সময় গড়িয়ে যাচ্ছে আর জরিপের জন্য তথ্য সংগ্রহেরও সময় চলে যাচ্ছে। এখন এ সিদ্ধান্তের জন্য যদি আরও কিছু দিন সময় ব্যয় করা হয় এবং ব্যাপারটি যদি শেষে বাংলাদেশের (জানি না ভারতে কি হয়) আমলাতান্ত্রিক জটিলতায় পরে গিয়ে মাঠে মারা যায় তাহলে তা উইকিপিডিয়ার জন্য ভাল কিছু তো হবে না। মানলাম বাংলা উইকিপিডিয়া থেকে হয়তো কোন তথ্য যাবে না বা পুরো ব্যাপারটি একক ভাবে বাংলা উইকিপিডিয়ার কোন কাজে আসবে না, সেটা ভেবে কি বাংলা উইকিপিডিয়া কি উইকিপিডিয়ার উন্নয়নে অংশ নিবে না? তা তো হওয়া উচিত নয় বরং বাংলা উইকিপিডিয়া থেকে যেন কিছু তথ্য ঐ প্রকল্পের জরিপে যায় সেটার চেষ্টাই করা উচিত। এতেতো বাংলা উইকিপিডিয়ার কোন ক্ষতি নাই।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:০১, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
বেলায়েত ভাই এবার কি বলি বলুন তো? আপনার সংএ আমি নিজেই বিতর্ক পছন্দ করিনা, আর যেকোন বিতর্কই আমি এড়িয়ে চলার চেষ্টা করি। আপনার সংএ বিতর্কে মনে পাথড়ে মাথা ঠুকছি। যাই হোক , এখন পরিস্কার হল না জরিপটা এমন কি গুরুত্বোপূর্ণ? বাংলা কমিঊনিটি ছোট তাই সব সময় আলোচনা করে সিদ্ধান্ত নিতেই হবে এমনটা নয় কিন্তু যে জরিপ নিয়ে অন্য কোনো প্রকল্প উৎসাহিত হয়, বাংলা উইকিপিডিয়া কেন এত উৎসাহিত ? এতে বাংলা উইকির কি উন্নতি হবে? তাই আমার মনে হচ্ছে আপনার ব্যক্তিগত উৎসাহ এখানে কাজ করছে বা এমন ইগো সামনে এসে দাড়াচ্ছে " "আমার তৈরি নোটিশ কেউ তুলে দেবে এমন কেউ বাংলা উইকিপিডিয়াতে আছে নাকি!"" আর একটা কথা mediawiki welcome creation কিন্তু জরিপ্টা এখন আছে, অর্থাৎ যে কোন নতুন ব্যবহারকারেএ সেটায় অংশ নিতে পারেন। বাংলায় যারা নিওমিত তারা তো জরিপ টা যানেন।আমি রিভাররট করছি। আমি একবারই করব। আমার কোনো কথা ব্যক্তিগত আক্রমন হিসাবে নিবেন না। ভালো থাকবেন।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:৩২, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
জয়ন্তদা আপনি যা ভাবছেন ব্যাপারটা মটেও তেমন নয়, তেমনটা হলে সাইটনোটিশটি আমি ঐদিনই আমি আবার রিভার্ট করতে পারতাম। কিন্তু করি নি কারণ ভুল হয়তো আমারই ছিল, সময় স্বল্পতা বা যে কারণেই হোক আমি আগে আলোচনা সারতে পারিনি। কিন্তু নোটিশটি নামিয়ে ফেলার পরে আরও অনেক সময় গত হয়েছে। এখনতো আর বলা উচিত নয়, আমি কাউকে জানায়নি। বা আলোচনার সুযোগ না দিয়েই কাজটি করেছি। আমি আগেই বলেছি, হয়তো এ থেকে বাংলা উইকিপিডিয়া একক কোন সুবিধা নাও পেতে পারে। এর জন্যে যদি বাংলা উইকিপিডিয়া এমন কিছুতে অংশ নিতে না চায় যা উইকিপিডিয়ারই স্বার্থে কাজ করে, তাহলে তা শুধু আমার একার দুর্ভাগ্য নয়, তা পুরো বাংলা উইকিপিডিয়া কমিউনিটিরই দুর্ভাগ্য। আর আপনি জরিপ তুলে দিতে পারেন, তাতে আমার ব্যক্তিগতভাবে কিছু আসবে যাবে না। তবে ভেবে দেখুন বাংলা উইকিপিডিয়ার একজন প্রতিনিধি হিসেবে আপনি উইকিপিডিয়ার স্বার্থে কোন কাজকে অনুৎসাহিত করছেন। এখানকার কোনো কথাই আমি ব্যক্তিগতভাবে নেইনি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:৪৬, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
বাংলা উইকিপিডিয়ার কোনো ক্ষতি নেই, কিন্তু একটা সাইটনোটিশ দেবার আগে, সেটা দেওয়া হবে কী না, তা নিয়ে আলোচনা কি হবে না? আলোচনাটি কী অপ্রয়োজনীয়? এই নোটিশটি আমার কাছে গুরুত্বপূর্ণ মনে হচ্ছে না, কারণটি আমি ওপরেই বলেছি। — তানভিরআলাপ • ০৬:১৩, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)


যখন আলোচনা না করে দিয়েছিলাম, তখন তা নামিয়ে ফেলা হয়েছে এবং এর পরে আলোচনার জন্য এ বিষয়টি দুইদিন পরে রয়েছ। কই আপনার কাছ থেকে গঠনমূলক কিছু পাওয়া যায় নি?--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:১৬, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
সার্ভের জন্য যথেষ্ট সময় দেওয়া জরুরী বটে, কিন্তু সার্ভেটা করা যে বাংলা উইকিপিডিয়ার জন্য জরুরী-এমন ঐকমত্য কি এখানে আপনি দেখতে পাচ্ছেন? উইকিপিডিয়া গণতন্ত্র মেনে চলে না, কিন্তু ঐকমত্য অবশ্যই মানে। আপনাকেও তা মেনে, আলোচনা সাপেক্ষে কাজ করার অনুরোধ। — তানভিরআলাপ • ০৫:৫৩, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
এর জরুরি বা ঐক্যমতের জন্য আপনি কোন আলোচনায় বসছেন না। রিভার্টের খেলা বাদ দিয়ে গঠনমূলক আলোচনায় অংশ নিন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:০৩, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
রিভার্ট করা নোটিশ আবারও যুক্ত করে আপনি-ই রিভার্টের খেলা শুরু করেছেন। নোটিশ দেওয়া নিয়েই আলোচনা চলছে, সেদিকে লক্ষ্য রাখুন। যেহেতু আমার 3RR-এর কোটা শেষ, তাই আমি আর রিভার্ট করবো না, কিন্তু আশা করবো সক্রিয় অন্য কোনো প্রশাসক আবার নোটিশটি সরিয়ে ফেলবেন। — তানভিরআলাপ • ০৬:০৭, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
এখানে আরেকটা ব্যাপার, সাইট নোটিশের জরিপের লিংকটা কিন্তু বাইরের ওয়েবসাইট, এবং সেটি ফ্রি না। তাঁদের সাইটের লিংক ও সার্ভিস আমরা নিবো, কিন্তু সেটা ফাউন্ডেশনের প্রকল্প কর্তৃক আনুষ্ঠানিকভাবে অ্যাপ্রুভড হওয়া প্রয়োজন। সাইট নোটিশে সচারচর কখনই বাইরের সাইটের লিংক যোগ করা হয় না। আউটরিচ উইকিও এ ব্যাপারে কিন্তু তাদের পাতায় কিছুই বলেনি। আপনার মেইলটিও ব্যক্তিগত ই-মেইল অ্যাকাউন্ট থেকে পাঠানো। এখন আপনি-ই বলুন, যথার্থতা নিশ্চিত করবো কীভাবে? — তানভিরআলাপ • ০৬:১৭, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
আপনাকে পাঠানো মেইলের টেইলগুলো ভাল করে পরীক্ষা করুন। এবং উইকিমিডিয়ার ব্লগ দেখুন। যে লোক আমাকে ইমেইল করেছে তার পরিচয় নিশ্চিত হতে আপনার যা করা প্রয়োজন আপনি করতে পারেন। প্রয়োজনে তাকে ইমেইল করতে পারেন। আর সার্ভিসটি ফ্রি না হলে হয়তো ঐ প্রকল্পে তা ব্যবহার করতে পারতো না। আর যদি ফ্রি না হয়, হয়তো প্রকল্পে এই সেবা ক্রয় করেছে। এ ব্যাপারটিও আপনি ঐ ব্যক্তিকে ইমেইল করে নিশ্চিত হতে পারেন। আর ইমেইলটি আমার ব্যক্তিগত ইমেইল ঠিকানায় এসেছে এটা আদতে কোন ইস্যু নয়, এতে কারও কোন ক্ষতি নেই।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:২৪, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

Hello, I am a project member from the Account Creation Improvement Project. I was alerted to this discussion and to clarify things, there is currently no official announcement regarding a sitenotice for this survey. However, various admins have or are being contacted to post this survey on the landing page where every new account creator is brought to after successfully creating an account. If there is any questions, I would suggest that User:Hannibal is referred to as he is the one currently helping to spearhead this project. Bejinhan (আলাপ) ০৭:০৪, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

ই-মেইল থেকেও ব্যাপারটি পরিস্কার বোঝা যাচ্ছে যে, মি. লেনার্ট এই লিংকটি যোগ করতে বলেছেন MediaWiki:Welcomecreation-এ, যেখানে লিংকটি এখনও যুক্ত রয়েছে। আর প্রকল্পটি করাও হয়েছে নতুন ব্যবহারকারীদের মতামত জানার জন্য। সাইটনোটিশে যুক্ত করা বেলায়েত ভাইয়ের একক সিদ্ধান্ত ও আইডিয়া বলেই অনুমিত হচ্ছে। — তানভিরআলাপ • ০৭:১৯, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
উপরের কোথাও বলা হয়নি যে মি. লেনার্ট এই লিংকটি সাইটনোটিশে যোগ করতে বলেছেন। সাইটনোটিশে কেন লিঙ্কটি যুক্ত করা হয়েছে তার কারণ এবং যুক্তি উপরে ব্যাখ্যা করা হয়েছে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:২৯, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
আপনি ওপরে কোথাও সাইটনোটিশে কেনো প্রযুক্ত করা দরকার, সে ব্যাপারে কিছু বলেননি। আপনি বার বার গুরুত্বআরোপ করেছেন, এই জরিপের ফলাফল বাংলা উইকিপিডিয়ার জন্য ভালো কিছু বয়ে আনতে পারে, আমরা সন্দেহ প্রকাশ করেছি তাতে, কিন্তু ওয়েলকামক্রিয়েশন নোটিশে যুক্ত করার ব্যাপারে কিন্তু আমরা কেউ-ই কোনো প্রশ্ন তুলিনি। আর সব কিছু ছাপিয়ে আপনি বারবার সাইট নোটিশে ব্যাপারটি যুক্ত করার ক্ষেত্র ব্রতী ছিলেন, যা অত্যন্ত দুঃখজনক। — তানভিরআলাপ • ০৭:৩৭, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)
প্রশ্ন তোলার ব্যাপারে কারও কোন বাঁধা ছিল না। আলোচনার জন্যেই দুই দিন বিষয়টি পড়ে ছিল। সকলের দৃষ্টিগোচর হওয়ার জন্য সাইটনোটিশে দেওয়া হয়েছে, এ বার্তাটুকুই কি এর কারণ হিসেবে যথেষ্ঠ নয়? অ্যাকাউন্ট ক্রিয়েশনে শুধু ঐ ব্যবহারকারীই দেখবে যিনি অ্যাকাউন্ট তৈরি করবেন। যেহেতু আপনাদের মতে তেমন লোক বাংলা উইকিপিডিয়ায় বেশি নেই, ফলে ভাল ফল পেতে সকলের দৃষ্টিগোচর করার জন্য সাইটনোটিশই কি উপযুক্ত স্থান নয়?--বেলায়েত (আলাপ | অবদান) ০৭:৪১, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

There's another thing I forgot to mention earlier... this survey link shouldn't be placed on a sitenotice because this survey is only meant for new account creators, that means, new users of Wikipedia. Placing it on a sitenotice would give everyone the impression that it is for all users of Wikipedia, which isn't correct. Bejinhan (আলাপ) ০৯:৫১, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)


সেকশন ব্রেক

উপরের মতবিরোধটি দুঃখজনক। এরকম না হওয়াই উচিৎ।

এখানে কয়েকটি ব্যাপার দেখা যাক -

  1. নতুন ইউজারদের এই প্রজেক্টের একজন বেজিনহান উপরে বলেছেন যে, এই লিংকটি সাইটনোটিশের জন্য নয়, বরং নতুন ইউজারদের জন্য। সেক্ষেত্রে এটা সাইটনোটিশে যোগ করার একেবারেই কোনো দরকার নেই।
  2. প্রজেক্ট থেকে যদি বলাও হতো যে, এটা সাইটনোটিশে দিতে, তা করা কোনো অবস্থাতেই বাংলা উইকির জন্য বাধ্যতামূলক নয়। এটি ফাউন্ডেশনের কোনো জরুরি বিষয় নয় যে এটা সাইট নোটিশে দিতে হবে।
  3. লিংক যোগের অনুরোধটি সম্পূর্ণভাবে ব্যক্তিগত পর্যায়ে পাঠানো হয়েছে, ব্যক্তিগত একাউন্ট থেকে। সাইট নোটিশ যেকোনো উইকিপিডিয়ার সব পাতায় যাওয়া একটি নোটিশ। সেখানে ব্যক্তিগত অনুরোধের ভিত্তিতে লিংক যোগ করা ঠিক না। যিনি অনুরোধটি পাঠিয়েছেন, তিনি ব্যক্তিগত একাউন্ট থেকে আনঅফিশিয়ালভাবে এরকম অনুরোধ পাঠাতে পারেন না। তার উপরে এই রকমের অনুরোধ পাঠালেও সেটা ব্যক্তিগতভাবে কাউকে না পাঠিয়ে বাংলা উইকির এই আলোচনাসভা অথবা অন্য কোনো পাতায় পাঠাতে হতো। এটা মোটেও আমলাতান্ত্রিকতার ব্যাপার না, বরং সবকিছু যথাযথভাবে করার ব্যাপার। ব্যক্তিগত পর্যায়ে পাঠানো অনুরোধের ভিত্তিতে কোনো উইকির সব পাতায় বাইরের লিংক যোগ করা একেবারেই একটা ভুল সিদ্ধান্ত।
  4. বাংলা উইকির নতুন ইউজার সৃষ্টির যা হার, তাতে ১০ দিনের এই সার্ভেতে আমাদের বা ঐ প্রজেক্টের আদৌ কোনো লাভ হবে না।
  5. আর সর্বোপরি, এখানে লিংকটি নিয়ে বিতর্ক হওয়ার পরেও তা বার বার যোগ করা ও রিভার্ট করার মতো হুইল ওয়ার খুবই দুঃখজনক।

আমি লিংকটি সাইটনোটিশ থেকে সরিয়ে দেয়াটা সমর্থন করছি। এটা নিয়ে আলোচনার পর ঐক্যমত হলে তার পর এটা আবার যোগ করা যাবে। এটা ফাউন্ডেশনের আর্জেন্ট কোনো কিছু না যে এটা নিয়ে আলোচনা হলে ভয়াবহ কোনো ক্ষতি হয়ে যাবে। আর নিউ ইউজার তৈরীর পাতায় সম্ভবত লিংকটি ইতিমধ্যেই আছে। --রাগিব (আলাপ | অবদান) ১০:১৫, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

বিষয়টিতে হস্তক্ষেপ করার জন্য রাগিব ভাইকে অসংখ্য ধন্যবাদ। আসলেই, যখন একটা নোটিশ আলোচনার জন্য নামিয়ে ফেলা হলো, তখন ঐক্যমত্য না হওয়া পর্যন্ত তা উঠানো ঠিক না। প্রশাসকদেরকে একটু ধৈর্য্যশীল হবার অনুরোধ করবো। ঐ ধৈর্য্য যদিও হয়তো কোনো সুযোগ সময়মতো গ্রহণ থেকে বিরত রাখছে, তবুও যেহেতু আলোচনা চলছে, তাই প্রয়োজনটুকু আলোচনার মাধ্যমেই ফুটিয়ে তোলা উচিত, নামিয়ে ফেলা নোটিশ তুলে দিয়ে নয়। এই আলোচনায় আমার অংশগ্রহণ ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখার অনুরোধ। শুধু একটু ধৈর্য্য ধারণের অনুরোধ সবার প্রতি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৩:৪৭, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

Comment from Wikimedia Fellow, User.Hannibal

Hello,

I am sorry for this situation. It was certainly not my or our intention to create a conflict here. As some of you know, what we are trying to do is to improve the account creation process. We created a survey for new users to try to understand what they expect when they create their accounts. This survey was not intended for regular Wikipedians, although you may of course complete the survey if you wish, but I get that these changes are interesting to many Wikipedians. So, how do we solve this? I suggest, but am open to suggestions here, that we skip having any Sitenotice about the survey, and that we simply let the new users choose whether they want to participate or not. We have already some results, and I intend to write about that very soon on the Outreach wiki.

If you have any questions or comments, please contact me at lennart(at)wikimedia(dot)org.

Best wishes//Hannibal (আলাপ) ১৪:৫৮, ২৬ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

প্রধান পাতার রিডিজাইন

প্রধান পাতার রিডিজাইনের প্রয়োজন অনুভব করছি।

  • উপরের উইকিপিডিয়া সার্চ বক্স ও বর্ণানুক্রমিক লিংকের চারিদিকে বিশাল পরিমাণ ফাঁকা জায়গা পড়ে আছে। এভাবে স্ক্রিনের অপচয় না করে এটাকে অন্যান্য উইকির মতো রিডিজাইন করা যেতে পারে। বাংলার সাথে ইংরেজি উইকির মূল পাতার পার্থক্য খেয়াল করলেই এটা বোঝা যায়।
  • বক্সগুলোর অ্যালাইনমেন্ট ঠিক নাই। মানে এক বক্স এখানে, আরেক বক্স ওখানে শেষ হচ্ছে পাশাপাশি কলামে, ফলে পুরো স্ক্রিনটা এলোমেলো লাগে। এখানে ওখানে খালি জায়গা পড়ে আছে।
  • রঙ ভালো নয়। দেখতে ১০ বছরের পুরানো সাইটের মতো দেখায়। ছবি ও রঙের সঠিক ব্যবহার পাতাটাকে আকর্ষণীয় করে তুলতে পারে।
  • পর্যাপ্ত তথ্য নেই নতুন ইউজারদের জন্য। ইউজেবিলিটির দিক থেকে প্রধান পাতা বেশ সমস্যাজনক -- নতুন কোনো ইউজার ঠিক কী করবে, তা বুঝে উঠা কঠিন।
  • আজাকি বক্সটি বহু বহু বহু কাল ধরে একই রয়ে গেছে।

আরো অনেক সমস্যা থাকতে পারে। আমরা অনেকেই পুরানো ইউজার বলে হয়তো এগুলো আমাদের চোখে কম পড়ছে। প্রধান পাতার ডিজাইনের ক্ষেত্রে হিন্দি উইকির অবস্থা অনেক ভালো, বক্সগুলো সমানভাবে সাজানো, অনেক কন্টেন্ট আছে। এরকম অন্য ভালো উইকির প্রধান পাতার উদাহরণ দেখে আমাদের এই প্রধান পাতাটার উন্নতি ঘটানো দরকার। --রাগিব (আলাপ | অবদান) ০৫:২৪, ২৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

আমিও পুরোপুরি একমত যে, বর্তমান প্রধান পাতাটি এলোমেলো এবং নতুন ব্যবহারকারীদের জন্য সহজ নয়। এর উন্নয়নের প্রয়োজন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৫:৩৬, ২৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

উইকিপিডিয়া:প্রধান পাতা/প্রস্তাবনা ১উইকিপিডিয়া:প্রধান পাতা/প্রস্তাবনা ২ দুটি দেখা যেতে পারে বা এই দুটির উপর কিছু কাজ করে আমরা প্রধান পাতার রিডিজাইন করতে পারি।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:১৬, ২৪ জানুয়ারি ২০১১ (ইউটিসি)

মিডিয়াউইকি সফটওয়্যার আপডেট প্রসঙ্গ

খুব শীঘ্রই আমাদেরসহ সকল উইকিমিডিয়া সাইটে ব্যবহৃত মিডিয়াউইকি সফটওয়্যার হালনাগাদকৃত হতে যাচ্ছে। ভার্সন নম্বর ১.১৬ থেকে ১.১৭-এ হালনাগাদ করা হবে। যে-কোনো সমস্যা, বিশেষ করে জাভাস্ক্রিপ্টগুলোতে কোনো সমস্যা করে কী না, সেদিকে সবার দৃষ্টি রাখার অনুরোধ রইলো। — তানভিরআলাপ • ১৩:৪৪, ৭ ফেব্রুয়ারি ২০১১ (ইউটিসি)

মিডিয়াউইকি ভার্সন ১.১৬ থেকে হালনাগাদ করে ১.১৭-এ সরিয়ে নিয়ে যাবার পর কারিগরী সমস্যার কারণে তা রোলব্যাক করে পুনরায় ১.১৬ নিয়ে যাওয়া হয়েছে গতকাল। এরই কারণে সম্ভবত আমাদের জাভাস্ক্রিপ্টগুলো কাজ করছে না। হটক্যাট আর পার্জ লিংক কারও কী কাজ করছে? জানান একটু। — তানভিরআলাপ • ১০:০৫, ৯ ফেব্রুয়ারি ২০১১ (ইউটিসি)
মিডিয়াউইকি নামস্থানের গ্যাজেট-এ থাকলে পার্জট্যাব আর হটক্যাট গ্যাজেট কাজ করছে না, কিন্তু নিজস্ব জাভাস্ক্রিপ্ট পাতায় কোডটুকু কপি-পেস্ট করে ব্রাউজার ক্যাশে পরিস্কার করে নিলে আবার কাজ করছে। তাই প্রাথমিক সমাধান হিসেবে যাঁরা গ্যাজেটগুলো মিস করছেন, তারা নিজস্ব জাভাস্ক্রিপ্ট পাতায় এখান থেকে পুরো কোড কপি-পেস্ট করে নিতে পারেন। আলাদা আলাদা ভাবে করতে চাইলে, এখানে হটক্যাট আর এখানে পার্জ ট্যাবের গ্যাজেট পাবেন। কোনো সমস্যায় এখানে জানান। ধন্যবাদ। ‍‍‍‍‍স্থায়ী সমাধান খোজ করছি। — তানভিরআলাপ • ১০:২২, ৯ ফেব্রুয়ারি ২০১১ (ইউটিসি)
কাজ করেছে এখন। গতকাল রোলব্যাকের পর সকল উইকির ইন্টারফেস মেসেজগুলো ক্যাশে পরিস্কার করা হয়েছে, কিন্তু কেনো কাজ করলো না বোঝা গেলো না, তবে নাল এডিট করার মাধ্যমে সমস্যা ঠিক হয়েছে। কাজ করছে কী না দেখে জানানোর অনুরোধ। — তানভিরআলাপ • ১১:১৪, ৯ ফেব্রুয়ারি ২০১১ (ইউটিসি)
আমার ক্ষেত্রে সকালে কিছু সমস্যা হচ্ছিলো, কিন্তু হটক্যাট এবং উইকিএড ঠিকমত কাজ করছে।Nasir Khan Saikat (আলাপ|অবদান) ১৮:৩৯, ৯ ফেব্রুয়ারি ২০১১ (ইউটিসি)


কিছুদিন আগে বাংলা উইকিপিডিয়া মিডিয়াউইকি ১.১৭-এ হালনাগাদকৃত হয়েছে। এখন পর্যন্ত যে পরিবর্তনটা দেখছি তা হচ্ছে ব্যবহারকারী সৃষ্টির লগে স্বয়ংক্রিয়ভাবে অ্যাকাউন্ট তৈরির যে লগটি ছিলো তা নতুন ভার্সনে বাদ দেওয়া হয়েছে। কারও কোথাও কোনো সমস্যা হলে জানানোর অনুরোধ। — তানভিরআলাপ • ০৩:৪৪, ২৫ ফেব্রুয়ারি ২০১১ (ইউটিসি)

হটক্যাটে সমস্যা

মিডিয়া উইকির হালনাগাদের পর থেকে হটক্যাট ব্যবহার করে বিষয়শ্রেণী যুক্ত করার সময় একটি বার্তা দেখাচ্ছে। বার্তাটি বেশ বিভ্রান্তিমূলক। শুধুমাত্র এই বার্তাটি বন্ধ করার উপায় কি?

    Are you sure you want to navigate away from this page?
    এই পাতাটি ত্যাগ করলে আপনার আপনার করা পরিবর্তনগুলো হারিয়ে যেতে পারে।
    আপনি যদি লগইন করা থাকেন, আপনি এই সতর্কীকরণ বার্তাটি আপনার পছন্দের "সমপাদনা" অনুচ্ছেদ থেকে নিস্ক্রিয় করতে পারেন।
    Press OK to continue, or Cancel to stay on the current page.

মিডিয়াউইকি আপডেটের পর হটক্যাট আপডেট হয়নি, তাই।  এখন ঠিক হয়েছে আশা করি। — তানভিরআলাপ • ১৬:৩৮, ৩ মার্চ ২০১১ (ইউটিসি)

আড়ষ্ট অনুবাদের জন্য অপসারণ টেমপ্লেট

আড়ষ্ট অনুবাদের জন্য নিবন্ধ ও ব্যবহারকারী পাতায় ব্যবহারের জন্য যথাক্রমে {{অগ্রহণযোগ্য অনুবাদ}} ও {{mt-warn}} নামক দুটি টেমপ্লেট তৈরি করা হয়েছে। কোনোরকমের ভুল থাকলে সংশোধন, ও সম্ভাব্য ভাষাগত উন্নয়নের অনুরোধ। — তানভিরআলাপ • ০৮:৩৪, ২ মার্চ ২০১১ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ার জন্য নতুন ই-মেইল লিস্ট ও আইআরসি চ্যানেল

বাংলা উইকিপিডিয়ার জন্য নিজস্ব নতুন একটি ই-মেইল লিস্ট ও দুটো আইআরসি চ্যানেল চালু হয়েছে। সবাইকে যোগদানের অনুরোধ।

ই-মেইল লিস্ট

নাম: উইকিপিডিয়া-বিএন। এ লিস্টে যোগদানের জন্য wikipedia-bn-join@lists.wikimedia.org ঠিকানায় ই-মেইল করুন। ই-মেইলের বিষয় বা মূল ই-মেইল আপনার ইচ্ছামতো লিখুন। অথবা লিস্ট ইনফরমেশন পাতায় আপনার নাম ও ই-মেইল ঠিকানা যোগ করা মাধ্যমেও আপনি লিস্টে সাবস্ক্রাইব করতে পারেন। উভয় ক্ষেত্রে ই-মেইলের মাধ্যমে পাঠানো পরবর্তী নির্দেশনা অনুসরণ করুন।

এখন থেকে বাংলা উইকিপিডিয়া বিষয় আলোচনাগুলো মূলত এই মেইলিং লিস্টেই অনুষ্ঠিত হবে।

আইআরসি চ্যানেল

বাংলা উইকিপিয়ার জন্য দুটো আইআরসি চ্যানেলও চালু করা হয়েছে। বাংলা উইকিপিডিয়ার সংক্রান্ত আলোচনা, সব সাহায্যপ্রার্থীদের সাহায্য করার জন্য চালু হয়েছে #wikipedia-bn; এবং সকল বাংলা উইকিমিডিয়া প্রকল্পের সাম্প্রতিক পরিবর্তনগুলো রিভিউয়ের মাধ্যমে ভ্যান্ডালিজম ঠেকানোর উদ্দেশ্যে চালু হয়েছে #cvn-bn-scan। এই চ্যানেলে প্রকল্পগুলোর সাম্প্রতিক পরিবর্তনসমূহ বট দ্বারা রিপোর্ট করা হয়। আমাদের মাঝে অনেকেই নিয়মিত সাম্প্রতিক পরিবর্তন চক্কর দেন। এই চ্যানেলে মাধ্যমে অন্যসকল বাংলা উইকিডিয়া প্রকল্পের কার্যক্রমও তাঁরা লক্ষ্য করতে পারবেন। আইআরসি সংক্রান্ত সাহায্যের জন্য এই পাতাটি দেখতে পারেন। সবাইকে ধন্যবাদ। ‍‍‍‍‍‍— তানভিরআলাপ • ০৯:৫৪, ৬ মার্চ ২০১১ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়াসহ সকল বাংলা উইকিতে নারায়ম এক্সটেশন যোগ প্রসঙ্গে

বাংলা উইকিপিডিয়াতে ইতিমধ্যে তিনটি বাংলা কীবোর্ড লেআউট যুক্ত করা হয়েছে। উইকিগুলোতে সহজে কীবোর্ড সুবিধা দিতে এবং স্ক্রিপ্টগুলো সেন্ট্রালি মেইন্টেইন করার সুবিধার্থে ইতিমধ্যে বাংলা কীবোর্ড লেআউটগুলো সহ একটি এক্সটেশন নারায়ম প্রকাশ করা হয়েছে। এটি এরই মধ্যে মালায়ালাম উইকিপিডিয়াসহ সকল মালায়লাম উইকিতে সংযুক্ত করা হয়েছে। বাংলা উইকিপিডিয়াসহ সকল উইকিমিডিয়া বাংলা উইকিতে এই এক্সটেনশনটি যোগ করার জন্য বাগ ফাইল করার প্রস্তাব করছি।

শুরুতেই ভোট গ্রহণ ভালো দেখায় না। উইপিডিয়ায় ভোটের থেকে আগে আলোচনা করা জরুরী। তাছাড়া এটা ভোটের বিষয়ও নয়। নারায়ম এক্সটেনশন কি সুবিধা দেবে সেটা নিয়ে আগে আলোচনা হোক, তারপরেই আসে গ্রহণ-বর্জনের প্রশ্ন। ‍‍— তানভিরআলাপ • ০৯:৪৫, ২০ মার্চ ২০১১ (ইউটিসি)
ভাল করে খেয়াল করে দেখুন এখানে ভোট চাওয়া হয়নি। এখানে একটি প্রস্তাব রাখা হয়েছে এবং মন্তব্য করতে বলা হয়েছে। শুধুমাত্র মন্তব্যগুলো দুটো ভাগে ভাগ করা হয়েছে। আপনার যদি কোন মন্তব্য থাকে তো করতে পারেন, বিস্তারিত লিংক দিয়ে দেওয়া হয়েছে, এর সুবিধা অসুবিধা নিজেই যাচাই করতে পারবেন। নতুন করে আলোচনার অবকাশ থাকলে প্রয়োজনে তাও শুরু করতে পারেন।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:৫০, ২০ মার্চ ২০১১ (ইউটিসি)
মন্তব্য এভাবে ভাগ করার নিষ্প্রয়োজন, এবং কোথাও তা করাও হয় না। তাছাড়া সাপোর্ট এবং অপোজ কিন্তু পোলিং টেমপ্লেট। তাই মন্তব্যের খাতিরে এই টেমপ্লেট ব্যবহার করা হয় না। যা হোক, বিস্তারিত লিংকে খুব একটা বিস্তারিত কিছু পাচ্ছি না। এটা কি অসুবিধা দূর করবে সেটা আমি বুঝতে পারছি না। আপনার কথা অনুযায়ী সুবিধা হিসেবে যদি সেন্ট্রালি টুলস স্ক্রিপ্ট মেইন্টেইনের কথা বলেন তবে এই এক্সটেনশন সেটা কীভাবে করবে তা বোঝালে ভালো হয়। ‍‍— তানভিরআলাপ • ১০:০১, ২০ মার্চ ২০১১ (ইউটিসি)
যেহেতু এক্সটেনশন তৈরি করা হয়েছে ফলে ডেভেলপারগণ স্ক্রিপ্টগুলো এখন এক জায়গায় রেখে এর দেখভাল করবেন যা আমরা ব্যক্তিগতভাবে করিয়ে নিয়েছিলাম। এক্সটেনশন ব্যবহারে প্রতিটি বাংলা উইকিতে আমাদের আলাদা আলাদাভাবে স্ক্রিপ্টগুলোর হালনাগাদের প্রয়োজন হবে না। যেমন আপনি উকিঅভিধানে আলাদাভাবে স্ক্রিপ্টগুলো যোগ করেছেন, কোন পরিবর্তনে আপনাকে আলাদাভাবে ঐ স্ক্রিপ্ট আপডেট করতে হবে। এক্সটেনশনের যেকোন পরিবর্তন বা পরিমার্জন এক্সটেনশনটির পরবর্তী সংস্করণে চলে আসবে। এক্সটেনশন ব্যবহারকারী সাইটগুলোতে এক্সটেনশনটি স্বয়ংক্রিয়ভাবে বা চাহিদা মোতাবেক আপডেট হয়। উইকিমিডিয়া সাইটের বা এক্সটেনশনের যে কোন বাগ ইস্যু, পরিবর্তন বা পরিমার্জনের পরামর্শের জন্য বাগ ট্র্যাকার ব্যবহার করে। আমি আশা করি আপনি বাগ ট্র্যাকার সম্পর্কে অবগত আছেন। যদি না জেনে থাকেন তো অনুগ্রহ করে জেনে নিন। অন্যদেরও জানতে সহযোগিতা করুন।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:২৪, ২০ মার্চ ২০১১ (ইউটিসি)
এটা ঠিক আলাদাভাবে হালনাগাদের প্রয়োজন হবে না, তবে ব্যাপারটি কিন্তু খুব কষ্ট সাধ্য নয়, যদি এ এক্সটেনশনটি যুক্ত করা না হয় সেক্ষেত্রও আমরা পরিবর্তন করতে পারবো, কারণ সাবভারশনের সব কোড উন্মুক্ত। প্রয়োজন অনুসারে জাভাস্ক্রিপ্টগুলো কপিপেস্ট করেই কাজ চলতে পারে। অপরদিকে আমরা যদি যুক্ত হই, তবে আমাদের কোনো পরিবর্তন সেখানে বাস্তবায়ন করতেও নতুনভাবে বাগ ইস্যু করতে হবে যা জটিলতা বাড়াবে। বর্তমানে এই টুলটি যেভাবে আছে সেটি-ই ভালো আছে। নতুন কিবোর্ড লেআউট সহ বাকিগুলো যুক্ত করা না করা, বা লোকালাইজেশনের কাজ চালানোর জন্য কয়েকটা রুল পরিবর্তন করলেই কাজ চলে যায়। এজন্য পুরো এক্সটেনশটি যুক্ত করার প্রয়োজন দেখছি না, কারণ এটিতে যুক্ত হয়ে অন্তত বর্তমানে আমরা বাড়তি কোনো টেকনিক্যাল সুবিধা পাবো বলে আমি দেখছি না। — তানভিরআলাপ • ১১:৫১, ২০ মার্চ ২০১১ (ইউটিসি)
তানভির, কি কঠিন হবে, কি সহজ হবে, কি না করলে কি করা যাবে এ বিষয়গুলো বিবেচনা করেই এক্সটেনশনটি তৈরি এবং এপ্রুভ হয়েছে। এ ধরনের আলোচনা অনুগ্রহ করে এক্সটেনশনটির জন্য নির্ধারিত আলাপের পাতায় করুন। আপনি আরও কি কি সুবিধা চান তাও সেখানে জানাতে পারেন। প্রয়োজনে উইকিমিডিয়াকে বলতে পারেন এক্সটেনশনটিকে সরিয়ে ফেলতে। আপনার যদি সরাসরি এর বিরোধিতা করা মত পয়েন্ট থাকে বা এই প্রস্তাবনাকে সমর্থন না করেন, তাহলে অনুগ্রহ করে বিরোধীতা অংশে মন্তব্য করুন এবং অন্যদের জন্য অপেক্ষা করুন। আশা করি অযথা বাক্যালাপ এবং বিতর্ক থেকে বিরত থাকবেন। ধন্যবাদ।--১৫:৪৩, ২০ মার্চ ২০১১ (ইউটিসি)
অনুগ্রহ করে ব্যক্তিগত আক্রমণ থেকে বিরত থাকুন, এবং এ ধরনের কথা বলে আলোচনার পরিবেশ নষ্ট করা থেকেও বিরত থাকুন। আমি যা বলেছি তা "অযথা বাক্যালাপ" বা "বিতর্ক" বলে আলোচনার মোড় অন্যদিকে না ঘোরানোর অনুরোধ। উইকিমিডিয়াকে এক্সটেনশন সরিয়ে ফেলতে বলা নিষ্প্রয়োজন। প্রতিটি সাইটই কি সংযোজন-বিয়োজন করতে চায় তা প্রায় সবক্ষেত্রেই ঐ সাইটের ওপর নির্ভর করে। মালয়ালাম উইকি চেয়েছে তাই এটি যুক্ত হয়েছে তাঁদের উইকিতে, তাঁরা চাইলে তাঁরা বাদও দিতে পারে। আর এটি আলোচনার স্থান। আলোচনা সমর্থন আর বিরোধিতা অংশে ভাগ করে হয় না, আশা করি এ ব্যাপারে আপনি অবগত আছেন। — তানভিরআলাপ • ১৬:৪১, ২০ মার্চ ২০১১ (ইউটিসি)
মালায়লাম ভাষা সমর্থন করে বলেই এক্সটেনশটি মালায়লাম উইকিপিডিয়া গ্রহণ করেছে। এবং তারা সুবিধা অসুবিধা জেনে শুনে বুঝেই এক্সটেনশনটি গ্রহণ করেছে। আপনার অবগতির জন্য জানাচ্ছি মালায়ালাম উইকিপিডিয়াতেও এ বিষয়ে একইভাবে আলোচনা হয়েছে। লিঙ্ক এখানে দেখুন। হয়তো সেখানে বাংলা উইকিপিডিয়ার মত বোদ্ধা ব্যক্তিত্ব নেই বলেই, সেখানে সকলে এক্সটেনশন যোগ করাকে সমর্থন জানিয়েছে। এক্সটেনশনটি বাংলা ভাষা সমর্থন করে বলেই বাংলা উইকিপিডিয়াতে এটা যোগ করার প্রস্তাব রাখা হয়েছে। এ প্রস্তাবনার বিরোধিতা করার উপযুক্ত কোন কারণ থাকলে তা আবারও বিরোধিতা অনুচ্ছেদে যোগ করে আপনার মূল্যবান মতামত জানানোর অনুরোধ করা যাচ্ছে। অথবা আপনি চাইলে আমি আপনার বক্তব্যগুলো বিরোধিতা অংশে সরিয়ে নিতে পারি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৭:১০, ২০ মার্চ ২০১১ (ইউটিসি)
দেখুন, আপনাকে আবারও অনুরোধ করছি ব্যক্তিগত আক্রমণ করবেন না। বোদ্ধা বলে তাচ্ছিল্যের যে সুস্পষ্ট ইঙ্গিত আপনি দিয়েছেন তা বোঝার মতো বয়স আমার হয়েছে। আপনার এ ধরনের আক্রমণমূলক কথা নিয়ে আগেও আলোচনা হয়েছে। আবারও আক্রমণের আশ্রয় নিলে আমি আরএফসি খুলতে বাধ্য হবো। আর আমি ওপরেই বলেছি, এটি আলোচনা, তাই সমর্থন বিরোধিতায় ভাগ করা নিষ্প্রয়োজন। যেখানে আমি বিরোধিতা হিসেবে সরাসরি প্রকাশ করিনি, তবে আমার মন্তব্য বিরোধিতা অংশে সরিয়ে নিতে আপনার আগ্রহও নিষ্প্রয়োজন। — তানভিরআলাপ • ১৭:৩৪, ২০ মার্চ ২০১১ (ইউটিসি)

এই আলোচনাসূত্রে ব্যক্তিগত মন্তব্য থেকে বিরত থাকার জন্য সবাইকে অনুরোধ জানাচ্ছি শুরুতেই।

এবার আসা যাক, মূল আলোচনায়। এই এক্স্টেনশনটি কী, কেনো যোগ করা দরকার, ইত্যাদি কিছুই পরিস্কার নয়। তাছাড়া যুনায়েদের যোগ করা টাইপিং স্ক্রিপ্টে বেশ কিছু সমস্যা রয়ে গেছে, যা এখনো ঠিক করা হয়নি। যেমন, বিসফোরণ, সফটিক, এসব লেখা যায় না (স+ফ যুক্তাক্ষর আসে না)। কাজেই সেসব সমস্যা দূর না করেই যুনায়েদের অন্যান্য স্ক্রিপ্ট বা এক্স্টেনশন যোগ করার দরকার দেখছি না।

তদুপরি, তানভিরের একটা পয়েন্ট গুরুত্বপূর্ণ -- কার হাতে নিয়ন্ত্রণ থাকছে। বর্তমানে যেভাবে স্ক্রিপ্ট দেয়া, তাতে করে কারো সাহায্য না নিয়েই দরকার অনুযায়ী আমরা সমস্যা ঠিক করতে পারছি। বিল্ট ইন এক্স্টেনশন হলে সেই সুবিধা থাকবে না। মালয়ালম উইকিতে এটা হয়েছে, তার মানে কিন্তু এই না যে এখানেও এটা হতে হবে। আর এক্স্টেনশন যোগ করার পক্ষে গিয়ে সেখানকার উইকিপিডিয়ানেরা খুব সুবিবেচনা বা অবিবেচনা করেছেন, সেটা আমাদের মাথা ব্যথা নয়। মূল আলোচনার বিষয় হলো কেনো এই এক্স্টেনশন আমাদের দরকার, এবং সেটার সুবিধা অসুবিধা কী। সেই আলোচনা আগে চলুক, তার পরে নিচের মতো ভোটাভুটি করা যাবে। --রাগিব (আলাপ | অবদান) ০১:৫৫, ২১ মার্চ ২০১১ (ইউটিসি)

এই এক্সটেনশনের সমস্যা থাকাটা খুবই স্বাভাবিক, কারণ এখানেই দেখতে পাচ্ছি যে এটার বেটা ভার্সন রিলিজ হয়েছে মাত্র। স্ট্যাবল ভার্সন রিলিজ না হওয়া পর্যন্ত আমরা আমরা অপেক্ষা করতে পারি। তাছাড়া নিয়ন্ত্রণের বিষয় তো রয়েছেই। মালয়লাম বেটা ভার্সন ব্যবহার করতে চাইলেই আমাদেরও করতে হবে ব্যাপারটা সেরকম মোটেও নয়। যদিও আমি স্বীকার করছি যে, এক্সটেনশন হিসেবে আসলে কিছু সুবিধা পাওয়া যাবে, কিন্তু কোনো অসুবিধা হবে কী? — তানভিরআলাপ • ০৩:১৭, ২১ মার্চ ২০১১ (ইউটিসি)

রাগিব ভাইয়ের সাথে আমি একমত যে স্ক্রিপ্টগুলোতে এখনও অনেক সমস্যা রয়ে গেছে, কিন্তু সেক্ষেত্রে বাংলা উইকিপিডিয়ার পক্ষ থেকে কি পদক্ষেপ গ্রহণ করা হয়েছে? যে সমস্যা নিজেরাই ঠিক করে ফেলতে পারা যাচ্ছে বলা হচ্ছে, তার সমাধান কেন হচ্ছে না? হ্যা এক্সটেনশনটি বেটা সংস্করণ রয়েছে। বাংলা ভাষা জানা লোক যদি তা ব্যবহার না করেন, এর সমস্যা তুলে না ধরেন, বা সমস্যা সমাধানে এগিয়ে না আসেন তাহলে কিভাবে এটি সমস্যামুক্ত হবে? স্ক্রিপ্টগুলো যেমনই কাজ করুক বাংলা উইকিপিডিয়াতে তা ব্যবহৃত হচ্ছে। সমস্যা থাকলেও অন্তত এ দিয়ে কাজ চালানো যাচ্ছে। এই একই সুবিধা কেন অন্যান্য বাংলা উইকিতে এক্সটেনশন আকারে যুক্ত করা উচিত নয় তা বুঝতে পারলাম না। আর আলাদাভাবে অবশ্যই সব বাংলা উইকিতে যুক্ত করা যায়, তাতে সবগুলো সাইটে আলাদাভাবে রক্ষণাবেক্ষণ এবং সমস্যা দূরীকরণের প্রয়োজন পড়বে। একই স্ক্রিপ্ট ইতিমধ্যে এক্সটেনশনে যুক্ত করা হয়েছে। এক্সটেনশন যুক্ত করার ফলে স্ক্রিপ্টের পারফর্মেন্সে কোনো কমতি হবে বলে আমার মনে হয় না। আর সমস্যা দূরকরণের সুযোগ তো রয়েই গেছে। আলাদাভাবে করুন আর এক্সটেনশনেই করুন। ওপেনসোর্স প্রজেক্টে যে কারও বিশেষ করে ভাষা ভিত্তিক স্থানীয় সম্প্রদায়ের অবদান আগ্রহের সাথেই গ্রহণ করা হয়। আলাদাভাবে স্ক্রিপ্ট গুলো সম্পন্ন করে তা এক্সটেনশনে দিয়ে দিলেই তা সেখানে যোগ করে দেওয়া হবে বলে আমার বিশ্বাস। কেউ যদি বাংলা কীবোর্ডের সমস্যাগুলো ঠিক করতে কাজ করবেন মনস্থ করেন তাহলে তার সেই সুযোগ তো থাকছেই। আর সমস্যাগুলো ইস্যু করার জন্য এখানে ইস্যু/বাগ ট্র্যাকারের সুবিধাও পাওয়া যাচ্ছে। এক্সটেনশনটি ঠিকমত কাজ করবে কিনা, এর মেইন্টেনেন্স ঠিকমত হবে কিনা, আমাদের সমস্যাগুলো ইস্যু করার পরেও তা ঠিক হবে কি না এ ধরনের আশংকা থাকলে যে কোন মূহুর্তেই তা উইকিমিডিয়ায় রিপোর্ট করে সাইট থেকে এক্সটেনশনটি বাদ দেওয়া যাবে। আরেকটি দিক হচ্ছে এক্সটেনশনটি সম্পূর্ণ হলে শুধু উইকিমিডিয়ার সাইটগুলো নয়, মিডিয়াউইকি ব্যবহৃত যেকোন ওয়েবসাইট এই এক্সটেনশনটি ব্যবহার করে সাইটে বাংলা কীবোর্ডের সুবিধা দিতে পারবে, তাতে সুবিধা পাবে বাংলা ভাষাভাষীরাই। মালায়ালাম ভাষাতে যুক্ত হয়েছে বলেই তা বাংলা ভাষার উইকিপিডিয়াতে যুক্ত করতে হবে তা বলা হয়নি, বোঝানো হয়েছে এর সুযোগ সুবিধা বিবেচনা করেই মালায়ালামরা তা ব্যবহারের আগ্রহ দেখিয়েছে। বিষয়টি হচ্ছে এটি বাংলা ভাষাতেও কাজ করে ফলে বাংলা ভাষার সাইটগুলো এ থেকে উপকৃত হতে পারে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৫৫, ২১ মার্চ ২০১১ (ইউটিসি)

প্রথমত একটি গুরুত্বপূর্ণ ব্যাপার পরিস্কার করি। এখানে আমার এখানে শুধু বাংলা উইকিপিডিয়াতেই এই এক্সটেনশন যোগ করা যাবে কী না তা নিয়ে আলোচনা করছি। বাংলা ভাষার অন্য প্রকল্পগুলো স্বাধীন এবং সংযোগের ব্যাপারটি তাঁদের নিজস্ব কমিউনিটির ব্যাপার। কমিউনিটি নেই বলেই আমরা সেগুলোর ওপর কোনো কিছু চাপিয়ে দিতে পারি না, বা তাঁদের ওপর ডিসিশন নিতে পারি না। তাই সকল প্রকল্পে এই এক্সটেনশন যোগের আলোচনা মেইলিং লিস্টে হতে পারলেও এখানে নয়, আর সিদ্ধান্ত লোকাল উইকির পাতাতেই।
সমস্যা দূরীকরণে এক্সটেনশনের বেটা রিলিজ ব্যবহার করেই কাজ চালাতে হবে এমনটি কিন্তু নয়। আমাদের সমস্যা খুব সম্ভবত এখানে, এবং এটা দুই জাগাতেই এক। এর সমস্যা বের করতে এক্সটেনশন যোগের প্রয়োজন হয় না। আমার যতোদূর মনে হয় মালয়লাম কি-বোর্ডে কোনো সমস্যা না থাকাতেই তাঁরা এক্সটেনশনটি যোগে একমত হয়েছেন। আমাদের প্রেক্ষাপট ভিন্ন। এক্সটেনশন যোগে স্ক্রিপ্টের পারফরমেন্সে কোনো কমতি হবে না, তবে বাড়তিও এখন হবে না। লোকাল জাভাস্ক্রিপ্টে যোগে যে সমস্যা হতে পারে তা হচ্ছে সকল স্ক্রিনে হয়তো ভালোভাবে কাজ করবে না। বর্তমানে এটি অবশ্য বাংলা উইকিপিডিয়ায় ভেক্টর ছাড়া কোনো স্ক্রিনেই কাজ করবে না, কারণ এটি মিডিয়াউইকির ভেক্টর জেএস এর আওতায়। কিন্তু ভেক্টর আমাদের ডিফল্ট এবং আমার জানামতে কেউই অন্য কোনো স্ক্রিন ব্যবহার করেন না। অার এক্সটেনশন আকারে আসলে একটু সিকিউরলি ম্যানেজমেন্ট হবে, কারণ সাবভার্সনের সিকিউরিটিটা পাবো, আর ম্যানেজমেন্ট। কিন্তু যে কি-বোর্ড এখনও সমস্যামুক্তই নয়, সেখানে এটি ম্যানেজমেন্টের প্রশ্ন অবান্তর। — তানভিরআলাপ • ০৫:৫৩, ২১ মার্চ ২০১১ (ইউটিসি)
আমার মনে হয় বর্তমানে যে স্ক্রীপ্টটি চালু আছে সেটির বাগ ফিক্স করা দরকার। এক্সটেনশন বা সাধারণ স্ক্রীপ্ট যাই ব্যবহার করা হোক না কেন সেটি ঠিকমত কাজ করছে কিনা সেটি জরুরী। আর স্ক্রিপ্টে এখনই যদি কোনো বাগ না থাকে তবে সেটি ঐ এক্সটেনশনের সাথে যুক্ত করা যেতেই পারে। --নাসির খান সৈকত (আলাপ|অবদান) ১১:০১, ২২ মার্চ ২০১১ (ইউটিসি)

সমর্থন

আপনি যদি এ প্রস্তাবকে সমর্থন করেন তবে নিচে {{support}} লিখে আপনার মন্তব্য যোগ করুন।

১. Symbol support vote.svg সমর্থনউইকিমিডিয়ার সকল বাংলা উইকিতে যোগ করার প্রস্তাব করছি।--বেলায়েত (আলাপ | অবদান) ০৯:৩৬, ২০ মার্চ ২০১১ (ইউটিসি)

বিরোধিতা

যদি এ প্রস্তাবের বিরোধিতা করেন তবে নিচে {{Oppose}} লিখে আপনার মন্তব্য যোগ করুন।

গোছগাছ করার কি সময় হল?

অতিস্থূলতার ব্যবস্থাপনা নিবন্ধটি কে তৈরি করেছিলেন? যিনি বা যার এ্যাকাউন্ট থেকে এটি তৈরি করা হয়েছিলো, তাকে এটি ঠিক করার জন্য চাপ দেয়া উচিত। এরকম একটা র' নিবন্ধ দীর্ঘদিন ধরে একইভাবে পড়ে থাকা শোভন না। আর সকল পুরোন উইকিপিডিয়ানের উচিত অন্তত নিজের নিবন্ধের উল্লেখোগ্যতার ট্যাগ অপসারণের কাজে নামা। যার কাছে তথ্যসূত্র নেই, তার কথা বাদ দিলাম, যার কাছে আছে, তিনি যেন অগ্রাধিকার ভিত্তিতে সেগুলোর উল্লেখযোগ্যতা প্রমাণ করেন। আর আরেকটা অনুরোধ হলো, খুব ভালো মানের নিবন্ধ ছাড়া যেসকল নিবন্ধে উল্লেখযোগ্যতার ট্যাগ সাঁটা হয়েছে, সেগুলোতে একটু ফলোআপ বাড়ানো উচিত। যেসকল উইকিপিডিয়ান ঐসব নিবন্ধ তৈরি করেছেন, তাদের কাছে আবারো সেগুলোর উল্লেখযোগ্যতা প্রমাণের জন্য আবেদন জানিয়ে ১ সপ্তাহ সময় দেয়া হোক, এবং বিফলে সেগুলো দ্রুত অপসারিত হোক। ভালো মানের নিবন্ধ, বা সম্ভাব্য উল্লেখযোগ্য নিবন্ধের ক্ষেত্রে কিছুটা নমনীয় নাহয় হওয়া গেল। শ্রেফ একটু গোছগাছ করার অভিপ্রায় জানাচ্ছি আরকি। আপনাদের ধন্যবাদ। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৬:৫৬, ২৯ মার্চ ২০১১ (ইউটিসি)

Delete come of my subpages

Dear Admins,

can you delete some of own subpages? I need this files no longer.. see ব্যবহারকারী:Labant/Layout/Delete Thanks --Labant (আলাপ) ১৭:৫৭, ৮ এপ্রিল ২০১১ (ইউটিসি)

 Done. Please request deletion of your user page/sub-pages by marking them with {{delete|User's request}} next time. Thanks! — তানভিরআলাপ • ১৮:৪৭, ৮ এপ্রিল ২০১১ (ইউটিসি)

আল আনফাল

আল আনফাল নিবন্ধটিকে কি উইকিউক্তিতে নেয়া যায়, আমি আসলে জানি না। যদি যায়, তো নেয়া যেতে পারে। আর যদি না যায়, তাহলে নিবন্ধটি মুছে ফেলা হোক। মুছে ফেলার ট্যাগ লাগানোর আগে তাই এই আলোচনা করছি। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৯:১৯, ১০ এপ্রিল ২০১১ (ইউটিসি)

না, নিবন্ধটি শুধু কোনো ওয়েব সাইট থেকে সূরা ও এর অর্থ কপি-পেস্ট করে তৈরি হয়েছে। উইকিপিডিয়ার সূরা নিবন্ধে সূরার অনুবাদ নয়, বরং সূরাটি অবতীর্ণের শুরুর কথা, বৈশিষ্ট্য, প্রভাব ইত্যাদি স্থান পায়। নিবন্ধটি মুছে ফেলা হয়েছে। — তানভিরআলাপ • ০৪:৩৮, ১১ এপ্রিল ২০১১ (ইউটিসি)

আলোচনাসূত্র

প্রথম পাতার নির্বাচিত নিবন্ধ

ভারতের নিবন্ধটি অনেকদিন ধরে প্রথম পাতায় আছে। আমাদের আরো নির্বাচিত নিবন্ধ তৈরী করা দরকার ছিলো, তা হয়নি, তবে প্রথম পাতার বৈচিত্র্য আনার জন্য হলেও ভারতের নিবন্ধটি পাল্টে বাংলাদেশের নিবন্ধটি অন্তত আগামী ৩ সপ্তাহের জন্য আনার প্রস্তাব রাখছি। কারো আপত্তি না থাকলে আজকেই প্রথম পাতায় নিবন্ধটি আনতে চাই। --রাগিব (আলাপ | অবদান) ০৩:৩৬, ১৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

  • প্রস্তাবের সঙ্গে সম্পূর্ণ একমত। আজ বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের বিশেষ দিন। আজই প্রস্তাবিত পরিবর্তন আনার অনুরোধ। - Faizul Latif Chowdhury (আলাপ) ০৪:৪৫, ১৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)
থাকুক। তবে আমার মতে ঘুরে ফিরে বাংলাদেশের পাশাপাশি সবগুলোই রাখা হোক। ভাষাবিজ্ঞান অনেক দিন থেকেই নেই। এই মাসটা বাংলাদেশ রেখে জানুয়ারিতে ভাষাবিজ্ঞান রাখলে তা বৈচিত্র আনবে। — তানভিরআলাপ • ০৪:৫৭, ১৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)
আমারও কোনো আপত্তি নেই, তবে ২৬ শে জানুয়ারি ভারতে প্রজাতন্ত্র দিবস উৎযাপিত হয়। তখন দুই দিনের জন্য যেন রাখা হয়। এর পর আমরা আর একটা কাজ করেত পারি, যে কটি নির্বাচিত নিবন্ধ আছে এই গুলি যাতে সাইক্লিক অর্দারে প্রতি দিন পরিবর্তণ হলে ভালো হয়। এটার ও মতামত চাই।--জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:০৮, ১৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)
সাইক্লিক অর্ডারে রাখার ব্যাপারে অনেক আগে থেকেই আমার মত ছিলো। প্রতিটা দুইমাস করে রাখলে আট মাস পার করা যায়, এতে বোরিং ভাবটা অনেকটাই কেটে যায়। — তানভিরআলাপ • ০৫:৫০, ১৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

ঠিক আছে, তাহলে পাল্টে দেয়া হোক --- তানভিরকে অনুরোধ করবো বাংলাদেশের ভুক্তিটি প্রথম পাতায় দেয়ার জন্য।

চক্রক্রমে নিবন্ধ দেয়া দরকার তো বটে। আপাতত প্রস্তাব দেই, ১৬-৩১ ডিসেম্বর বাংলাদেশ, ১ জানুয়ারি-২৫ জানুয়ারি ও ২৮ জানুয়ারি - ২৮ ফেব্রুয়ারি ভাষাবিজ্ঞান, ২৬-২৭ জানুয়ারি ভারত -- এভাবে আপাতত থাকুক। আরো গুটিকয় নিবন্ধ নির্বাচিত নিবন্ধ হলে বাকিগুলো এই চক্রতালিকায় যোগ করা যাবে। --রাগিব (আলাপ | অবদান) ০৬:২০, ১৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

বাংলাদেশ তবে দিয়ে দিচ্ছি। — তানভিরআলাপ • ০৬:২৭, ১৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)
বাংলাদেশ নিবন্ধটিতে, নির্বাচিত নিবন্ধ হবার পরও কিছু কাজ হয়েছে, তাতে যদি নির্বাচিত নিবন্ধের গুণাগুণ নষ্ট না হয়, তবে কেন নয়? আর, আমি ইতোমধ্যে চর্যাপদ নিবন্ধটি পর্যালোচনা প্রায় সম্পন্ন করে এনেছি। ওটাকে এখনই ভালো নিবন্ধের কাতারে সামিল করা যায়। অন্য কেউ দ্রুত রিভিউ করে ওটাকে নির্বাচিত নিবন্ধের কাতারেও সামিল করে দিতে পারবেন তাহলে। আমরা আসলে নিয়মিত সদস্যদের থেকে দুই বা তিন সদস্যের একটা দল গঠন করে প্রস্তাবিত ভালো নিবন্ধ, প্রস্তাবিত নির্বাচিত নিবন্ধে একটা জোরদার পর্যবেক্ষণ চালাতে পারি। তাহলে দ্রুত কিছু নির্বাচিত নিবন্ধ বের করে আনা যাবে। অ্যাঞ্জেলিনা জোলি প্রথম পাতায় থাকতে পারবে না এমনটা মনে হওয়ার কোনোই কারণ নেই। বরং ওটাকে ভালো এবং নির্বাচিত নিবন্ধ হওয়াসত্ত্বেয় পেছনে ফেলে রাখাটা আমাদের বাংলা উইকিপিডিয়ার একটি মাইওপিক সিদ্ধান্ত হবে বলেই মনে হয়। যদিও ইতোমধ্যে বেলায়েত ভাই আমাকে বোঝাতে সক্ষম হয়েছেন যে, ভাষাভিত্তিক উইকিপিডিয়ায় ঐ জাতি-কেন্দ্রীক বিষয়বস্তুর প্রাধান্য থাকবে। কিন্তু তবুও, উইকিপিডিয়া একটি বিশ্বকোষ (বাংলাদেশ বা ভারত কিংবা বাংলাকোষ নয়), এবং বাংলা উইকিপিডিয়া এর একটি বাংলা সংস্করণ -একথা অস্বীকার করার কোনোই উপায় নেই। ...প্রধান পাতায় বাংলাদেশ নিবন্ধটি দেখার প্রত্যাশায় রইলাম...। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ০৬:৪৫, ১৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)
আমাদের এখন চারটি নির্বাচিত নিবন্ধ রয়েছে। ভাষাবিজ্ঞান, বাংলাদেশ, সত্যজিৎ রায়ভারত। এই চারটি নিবন্ধ, রাগিব ভাইয়ের প্রস্তাবমতো স্বয়ংক্রিয় ভাবে চক্রাকারে আবর্তিত করা যেতে পারে। আমার মনে হয়, প্রথম পাতায় একটি নিবন্ধ রাখার সময়কাল এক মাস হওয়া ভাল। কারণ, আমাদের হাতে নিবন্ধ বেশি নেই। চারটি নিবন্ধ দিয়ে আগামী চার মাস চালিয়ে এই সময়ের মধ্যে আরও কিছু নির্বাচিত নিবন্ধ তৈরি করে ফেলা দরকার। তানভির অ্যাঞ্জেলিনা জোলি প্রায় করে ফেলেছে। মঈনুল ভাই চর্যাপদ করে আনছে। আমি কলকাতারবীন্দ্রনাথ ঠাকুর নিবন্ধদুটি হাতে নিচ্ছি। উল্লেখ্য, আগামী মে মাসে রবীন্দ্রনাথের সার্ধশতবর্ষ পূর্ণ হচ্ছে। তার আগে শেষ করে ফেলতে পারলে, মে মাসে রবীন্দ্রনাথ ঠাকুর রাখা যেতে পারে। ঢাকা নিবন্ধটি কেউ শেষ করে ফেলুন। কাজী নজরুল ইসলাম নিবন্ধটিও একটু পর্যালোচনা করে নির্বাচিত নিবন্ধ করা যায়। --অর্ণব দত্ত (আলাপ) ০৭:১৬, ১৬ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)
বাংলাদেশ নিবন্ধটাকে আর একটু ব্রাশআপ করা দরকার। মানে অনেকদিন আগে লেখা ও অনেকদিন আগের নির্বাচিত নিবন্ধ। লেখাটা ভালই, কিন্তু আর একটু ভালো করলে ভালো হয়।--জয়ন্ত (আলাপ | অবদান) ১০:১৩, ১৮ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)
বাংলাদেশ পাতায় কয়েকটি লাল লিঙ্ক দেখছি। সেগুলি ভরতে হবে। তাছাড়া তথ্য তো আপডেটেডই মনে হল। --অর্ণব দত্ত (আলাপ) ১০:২৩, ১৮ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)
আমিও জয়ন্তদার সাথে চারটি নির্বাচিত নিবন্ধগুলিকে সাইক্লিক অর্ডারে প্রথম পাতায় দেয়ার ব্যাপারে ঐকমত্য প্রকাশ করছি। আগামী চার মাসের মধ্যে আরও কয়েকটি নিবন্ধকে নির্বাচিত করা জরুরী হয়ে পড়েছে। তানভির ভাই, অর্ণবদা, মইনুল ভাই কয়েকটি নিবন্ধকে নির্বাচিত করার উদ্যোগ নিয়েছেন, এগুলো দ্রুত সেরে ফেলা হোক। আমিও এমা ওয়াটসন নিবন্ধটিকে নির্বাচিত করার চেষ্টা করছি।  – তানভির মোর্শেদ (আলাপ) ০৫:২০, ১৯ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

পশ্চিমবঙ্গের জেলা নিবন্ধটি সর্বাঙ্গসুন্দর। এটিকে প্রথমে ভাল ও পরে নির্বাচিত নিবন্ধে উন্নীত করতে বেশি কষ্ট করতে হবে বলে মনে হচ্ছে না। কেউ একটু পর্যালোচনার ভার নিলেই হয়ে যাবে। কোনো সহৃদয় অবদানকারী যদি কাজটিতে হাত দেন, তবে উপকার হয়। --অর্ণব দত্ত (আলাপ) ১০:২৪, ২০ ডিসেম্বর ২০১০ (ইউটিসি)

২১শে ফেব্রুয়ারী যেহেতু আন্তর্যাতিক মাতৃভাষা দিবস সেহেতু এই মাসে প্রথম পাতার জন্য বাংলাভাষা অথবা আন্তর্জাতিক মাতৃভাষা দিবস সম্বন্ধীয় কোন নিবন্ধ এবং ২৬শে মার্চ যেহেতু বাংলাদেশের স্বাধীনতা দিবস সেহেতু মার্চ মাসের প্রথম পাতার নিবন্ধ হিসাবে বাংলাদেশ নিবন্ধটি নির্বাচন করা উচিত।--RIPENDIL (আলাপ) ০৯:১৮, ১৫ ফেব্রুয়ারি ২০১১ (ইউটিসি)

সমর্থন করছি। অনতিবিলম্বে দেওয়া হোক। — তানভিরআলাপ • ০৯:৩৪, ১৫ ফেব্রুয়ারি ২০১১ (ইউটিসি)

বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব নিবন্ধ

আমি দীর্ঘদিন ধরে বাংলাদেশে জলবায়ু পরিবর্তনের প্রভাব শীর্ষক একটি নিবন্ধ নিয়ে কাজ করছি। বিভিন্ন সময় আমাকে উক্ত নিবন্ধে তানভির ভাই, বেলায়েত ভাই, রাগিব ভাইসহ আরো অনেক উইকিপিডিয়ান সহায়তা করেছেন, করছেন। নিবন্ধটিকে আমি ২০১০-এর ১২ সেপ্টেম্বর "পরিবেশ" ক্যাটাগরিতে ভালো নিবন্ধের জন্য প্রস্তাব করেছি। নিবন্ধে মোটামুটি সম্পূর্ণতা আনা হয়েছে। এই বিষয়টি একটি চলমান বিষয়, তাই এর সম্পাদনা একেবারে থেমে থাকবে -এমনটা আশা করা সমিচীন হবে না। তবে বড়সড় পরিবর্তন হয়তো আর আসবে না, যদিনা উল্লেখযোগ্য কোনো গবেষণা প্রতিবেদন ইতোমধ্যে আর প্রকাশিত না হয়। এদিকে জলবায়ু পরিবর্তন ইস্যুতে বাংলাদেশের অবস্থান বিশ্বের কাছে তুলে ধরা দরকার। তাই নিবন্ধটিকে নির্বাচিত নিবন্ধ করার মাধ্যমে প্রধান পাতায় নেবার বিকল্প নেই। কিন্তু নিবন্ধটি এখনও ভালো নিবন্ধই হতে পারেনি। সেক্ষেত্রে সকল উইকিপিডিয়ানের কাছে আমার বিনীত অনুরোধ, এবার আপনারা উদ্যোগ নিয়ে নিবন্ধটিকে অন্তত ভালো নিবন্ধস্তরে উন্নীত করুন। নিবন্ধের "মৎস্যসম্পদ হ্রাস" অংশে সুন্দরবনের বর্ণনায় একটু কাটছাট করা লাগতে পারে। এছাড়া আমি যথাসাধ্য চেষ্টা করেছি নিবন্ধটিতে ভালো নিবন্ধের মানদন্ড বজায় রাখতে। মুহুর্মুহু তথ্যসূত্র দিয়েছি, যাতে রিভিউ করা সহজ হয়। নিতান্ত অপ্রয়োজনীয় তথ্যসূত্র আলোচনাস্বাপেক্ষে বাদ দেয়া যেতে পারে। ...তাহলে আর দেরি কেন? শুরু করে দিন।
আমার ধীরগতির ইন্টারনেট সংযোগ যদি এতো বড় নিবন্ধ তৈরিতে বাধা না হতে পারে, তবে আপনি আটকে আছেন কিসে? একটু সহায়তা চাই। —মঈনুল ইসলাম (আলাপ * অবদান) ১৩:৫৪, ১৪ এপ্রিল ২০১১ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ায় কিছু টেকনিক্যাল সুবিধা যোগ

প্রশাসক হওয়ার পর একটা ব্যাপার দেখে আমার খটকা লেখেছে, তা হচ্ছে, বাংলা উইকিপিডিয়া সম্পাদনা প্যাট্রোল করার চল নেই। প্রশাসকদের এডিট স্বয়ংক্রিয়ভাবে প্যাট্রোল করা থাকলেও অন্যদেরটা নয়। ছোট উইকিপিডিয়া হওয়ায়, এতো দিন হয়তো আমাদের এসব প্রয়োজন মনে হয়নি বা চোখে পড়েনি। কিন্তু বর্ধিষ্ণু উইকিপিডিয়া হিসেবে, বেশ কিছু অধিকার বা টুল আমাদের চালু করা উচিত বলে আমি মনে করি। এই টুলগুলো প্রশাসকরাই পরিবর্তন করতে পারেন। বর্তমানে আমাদের শুধু আইপি নিষেধাজ্ঞা রহিতকরণ টুলটাই আছে, বাকিগুলো নেই। আমি তাই বাংলা উইকিপিডিয়ায় বেশ কিছু টেকনিকাল সুবিধা যোগের প্রস্তাব করছি করছি, যা প্রশাসক ছাড়াও অন্য ব্যবহারকারীরা ব্যবহার করতে পারবেন। অধিকারগুলো হলো:

  • রোলব্যাকার (এক ক্লিকে একটি পাতার কয়েকটি সম্পাদনা রিভার্ট করার জন্য, দ্রুত ভ্যান্ডালিজম দূর করতে কাজে দেবে)
  • রিভিউয়ার (জীবিত ব্যাক্তির নিবন্ধ বা সেন্সিটিভ নিবন্ধ মনিটরে এটা খুবই কাজে দেবে)
  • অটোপ্যাট্রোল (সম্পাদনা স্বয়ংক্রিয়ভাবে প্যাট্রোলকৃত বলে বিবেচিত হবে)
  • ফ্লাড ফ্ল্যাগ (সাম্প্রতিক পরিবর্তন পাতায় প্রশাসকদের নিজেদের বড় ধরনের ও একই ধরনের মেইন্টেনেন্স কাজের রিপোর্টের ফ্লাড ঠেকানোর উদ্দেশ্যে)

এই তিনটা অধিকার প্রায় সকল উইকিমিডিয়া সাইটেই আছে। তাই বাংলা উইকিপিডিয়াতেও যোগের প্রস্তাব করছি। আমরা এখানে একমত হলে বাগজিলায় বাগ ফাইল করে আমরা এই সুবিধাগুলো এনাবল করতে পারি। সবার গুরুত্বপূর্ণ মতামত আশা করছি। — তানভিরআলাপ • ১১:১৫, ১৮ এপ্রিল ২০১১ (ইউটিসি)

এগুলো যোগ হলে ভাল হবে। তবে টেকনিক্যাল বিষয়ে আমি বেশ অজ্ঞ। যারা জানেন তাদেরকে উদ্যোগ নিতে অনুরোধ করছি। -- মুহাম্মদ (আলাপ) ১৩:৫৯, ১৯ এপ্রিল ২০১১ (ইউটিসি)
আমার কোনো আপত্তি নেই।--জয়ন্ত (আলাপ | অবদান) ১৬:১২, ১৯ এপ্রিল ২০১১ (ইউটিসি)
এ টুলগুলো যোগ করার ফলে, উইকিপিডিয়ার ব্যবহারকারীদের মধ্যে এ দায়িত্বগুলো বন্টন করা যাবে। এতে উইকিপিডিয়াকে আরও ভালভাবে রক্ষণাবেক্ষণ করা যাবে বলে আমার বিশ্বাস। এতে প্রশাসক ছাড়াও অভিজ্ঞ ব্যবহারকারীরা তাদের দায়িত্ববোধ থেকে নিয়মিত উইকিপিডিয়ায় তাদের অবদান রাখবেন। আমি এই প্রস্তাবের পক্ষে মত দিচ্ছি। একটি অনুরোধ থাকবে এ টুলগুলো সক্রিয় করার সাথে সাথে এ বিষয়গুলো সম্পর্কিত টেকনিক্যাল ও পলিসিগত যে সকল পাতাগুলো রয়েছে তা বাংলা করার কাজ সম্পন্ন করার প্রয়াস নিন। কারণ ব্যবহারকারী তাদের করণীয় এবং এ সম্পর্কিত পরিস্কার নীতিমালা না জানলে তারা এই টুলগুলো ঠিকমত ব্যবহার করতে পারবেন না এবং তাতে টুলগুলো যোগ করার উদ্দেশ্য সফল হবে না।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:৩৫, ২০ এপ্রিল ২০১১ (ইউটিসি)
হুম, লোকল পলিসি পাতা তৈরি করা দরকার। বিষয়টি নিয়ে কাজ শুরু করবো আমি।
আরেকটা সুবিধা এই তালিকায় যোগ করতে ভুলে গেছি, তা হচ্ছে ফ্লাড ফ্ল্যাগ। এই ফ্ল্যাগটি শুধু প্রশাসকগণ নিজেদেরকে অ্যাসাইন করতে পারবেন। যদি কোনো কারণে বড় ধরনের ও একই ধাঁচের কোনো মেইনন্টেনেন্স কাজ করতে হয়, তবে সাম্প্রতিক পরিবর্তন পাতায় ফ্লাডিং ঠেকানো ক্ষেত্রে এই সুবিধা কাজে দেবে। ‍‍‍‍‍‍‍‍‍‍— তানভিরআলাপ • ১৪:০২, ২০ এপ্রিল ২০১১ (ইউটিসি)
হ্যা ফ্লাড ফ্ল্যাগ বা এমনই আর অন্য কোনো ভালো টুল যা অন্য উইকিতে থাকে তা যোক করা যেতে পারে। আমার কোনো আপন্ত্তি নেই। আর তানভির বেলায়েত ভাই যেটা বললেন তার সাথে আমি এক মত, টুল গুলির টেকনিক্যাল ও পলিসি পাতাগুলো গুলিকেও অনুবাদ করা দরকার , আমি কিছুটা সাহায্য করতে পারি। আমি এখনও অন্য সকল পলিসি পাতাগুলো গুলিকে অনুবাদ করার পক্ষে। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৬:০৮, ২১ এপ্রিল ২০১১ (ইউটিসি)
এই পাতায় ঐকমত্য অনুসারে এই বাগটি ফাইল করা হয়েছে। আপনার সেখানে বাগটিকে ভোট করতে পারেন। :) — তানভিরআলাপ • ১৪:৫০, ২৭ এপ্রিল ২০১১ (ইউটিসি)
এই আলোচনাতে ফ্লাগ রিভিশন নিয়ে কোন আলোচনা এবং ঐক্যমত হয়নি। কিন্তু ইস্যুকৃত বাগে ফ্লাগ রিভিশনের জন্যেও অনুরোধ করা হয়েছে। এই বিষয়টি যে কোন উইকিপিডিয়ার জন্য খুবই গুরুত্বপূর্ণ তাই আলোচনা ছাড়াই তা বাগ ইস্যু করে অনুরোধ করা ঠিক নয়। আর এ বিষয়টি নিয়ে কোন আলোচনা হয় নি কিন্তু বাগ ইস্যুতে এ বিষয়টি নিয়ে আলোচনা এবং ঐক্যমত হয়েছে বলে দাবি এবং লিঙ্ক প্রদান করা হয়েছে। যা হয় নি তা দাবি করাটাও ঠিক নয়। তানভিরকে অনুরোধ করবো বাগ ইস্যুতে ফ্লাগ রিভিশন ফিচার সক্রিয় করার বিষয়টি বাদ দিতে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:১৫, ২৭ এপ্রিল ২০১১ (ইউটিসি)
ফ্ল্যাগ রিভিশন আর রিভিউয়ার একই জিনিস। এক্সটেনশনটি নাম ফ্ল্যাগ রিভিশন, আর ঐ এক্সটেনশন অনুসারে যে সকল ব্যবহারকারী অপেক্ষমান পরিবর্তনগুলোকে রিভিউ করে লাইভ করতে পারবেন, তাঁরাই রিভিউয়ার। এক্সটেনশটি সম্পর্কে জানা যাবে এখানে। — তানভিরআলাপ • ১৫:২২, ২৭ এপ্রিল ২০১১ (ইউটিসি)
যদি তাই হয় তাহলে আমি অনুরোধ করবো এই ফিচারটি বাদ দিয়ে বাগ ইস্যু করা হোক। বাংলা উইকিপিডিয়ায় মুহূর্তে ফ্লাগ রিভিশন ফিচারটির প্রয়োজন রয়েছে কি না এ বিষয়ে বিশদ আলোচনার প্রয়োজন।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:২৭, ২৭ এপ্রিল ২০১১ (ইউটিসি)
আমাদের এখানে এই সুবিধাগুলো যোগ করার ব্যাপারে ঐকমত্য হয়েছে। চারজনের সবাই একমত হয়েছে। আপনি নিজেও বাগের পাতায় উল্লেখ করেছেন যেনো রিভিউয়ার ফ্ল্যাগ যোগ করা হয়। এখন বাগ সাবমিট করার পর হঠাৎ আলোচনার প্রশ্ন আসাটা দুঃখজনক। ফ্ল্যাগ রিভিশন কোনো ক্ষতিকারক এক্সটেনশন নয়, এবং এটি সুবিধা ছাড়া কোনো অসুবিধাও দেবে না। ফ্ল্যাগ রিভিশনের উদ্দেশ্য হচ্ছে তুলনামূলক ঝুঁকিপূর্ণ এবং যথেষ্ট পরিমাণ ক্ষতিকারক বা অবাঞ্ছিত লেখা যুক্ত হয় এমন নিবন্ধ যেনো কোনো কিছু যোগ করা হলে তা সংরক্ষণ করলেও সাথে সাথে প্রদর্শন করা না হয়। পরবর্তীতে একজন প্রশাসক বা রিভিউয়ার যাচাই করে সংশোধনটি লাইভ করতে পারবেন। বাংলাদেশের যুদ্ধাপরাধী বা জীবিত ব্যক্তির অনেক নিবন্ধে এই সমস্যা আমার ফেস করে এসেছি অতীতে। ফ্ল্যাগ রিভিশন আমাদের এই কাজটা সহজ করবে। — তানভিরআলাপ • ১৫:৩৮, ২৭ এপ্রিল ২০১১ (ইউটিসি)
আলোচনা বিস্তারিত লিঙ্কসহ শুরু না করা এবং কোন ফিচারের মূল নাম ব্যবহার না করার দায়িত্ব প্রস্তাবকের। সে দায়িত্বে কমতি হলে যদি অনাকাঙ্খিত কিছু ঘটে তার জন্য লজ্জার ভাগ তাকেও নিতে হয়। কম ট্রাফিকের এই উইকিপিডিয়া প্রকল্পটিতে এই মুহূর্তে কোন পাতা সম্পাদনায় এ ধরনের কোন সীমাবদ্ধতার প্রয়োজন নেই বলে আমি মনে করি। এ ধরনের ফিচার এবং সীমাবদ্ধতা বড় এবং যাদের সম্পাদনা সংখ্যা প্রচুর এমন উইকিপিডিয়াতেই সুবিধা দেবে, বাংলা উইকিপিডিয়ার মত ছোট উইকিপিডিয়াতে যেখানে নিবন্ধকে ভাল এবং ভাল নিবন্ধকে ফিচার্ড নিবন্ধ করার মত অবস্থা নেই সেখানে এ ধরনের ফিচার কোন সুবিধা দেবে না। অসুবিধা যা হবে তা হল, আমরা এখন বাংলা উইকিপিডিয়ার প্রচারণায় বলে থাকি বাংলা উইকিপিডিয়া সবার জন্য উন্মুক্ত এবং যে কোন পাতা যে কোন সময় যে কেউ পরিবর্তন করতে পারেন এবং এই পরিবর্তন হয় লাইভ বা সরাসরি। যা একজন ব্যবহারকারীকে বাংলা উইকিপিডিয়ায় অন্তত একটি পরীক্ষামূলক সম্পাদনা করায় হলেও উদ্বুদ্ধ করে। ঐ ফিচারটি যোগ করার পরে তা বলার আর সুযোগ থাকবে না। আর যখন কোন ব্যবহারকারী কোন পাতায় পরিবর্তন করে দেখবে তার পরিবর্তন দেখাচ্ছে না তখন তিনি নিশ্চিতভাবে নিরুৎসাহিত হবে। বাংলা উইকিপিডিয়ায় বর্তমানে এই ফিচারটির বিরোধিতা করার এটাই আমার একমাত্র কারণ।--বেলায়েত (আলাপ | অবদান) ১৫:৫৩, ২৭ এপ্রিল ২০১১ (ইউটিসি)
এটি সকল পাতার জন্য প্রযোজ্য হবে, ঝুঁকিপূর্ণ কিছু পাতার জন্য মেয়াদভিত্তিক প্রযোজ্য করা যেতে পারে। এর সাথে উইকিপিডিয়ার দর্শনের পূর্ণ মিল রয়েছে। কারণ এর ফলে যে-কেউ সম্পাদনা করতে পারে। আমার তো পাতা অর্ধসুরক্ষিত করি। আপনার কথা অনুসারে তবে তো সেটা আরও ক্ষতিকর একটি ব্যাপার হয়ে গেলো। তাই না? তাই বলে কী আমরা সুরক্ষাগুলো বাতিল করে নেবো? আপনি যদি মনে করে এটি সকল পাতার ওপর প্রযোজ্য হবে, তবে তা ভুল। এটি প্রয়োজন অনুসারে সুনির্দিষ্ট পাতায়, সুনির্দিষ্ট কারণে, ও সুনির্দিষ্ট সময়ের জন্য আরোপ করা যায়। — তানভিরআলাপ • ১৬:০০, ২৭ এপ্রিল ২০১১ (ইউটিসি)
আমরা সেই পাতাগুলোকেই সাধারণত সুরক্ষিত করে থাকি যে সকল পাতা সাধারণ ব্যবহারকারীদের সম্পাদনার প্রয়োজন থাকে না। আর খুব বেশি মাত্রায় ধ্বংসাত্মক কর্মকান্ড ঘটে এমন নিবন্ধেও আমরা স্থায়ীভাবে সুরক্ষিত করি না। অর্ধ-সুরক্ষ বা সুরক্ষা ফিচারের সাথে এ ফিচারের বিস্তর ফাড়াক রয়েছে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৬:২৪, ২৭ এপ্রিল ২০১১ (ইউটিসি)

আপনার ও সকলে বোঝার স্বার্থে এই টেবিলটা দিলাম। ইংরেজি ভার্সন এখানে পাবেন:

উইকিপিডিয়া ব্যবহারকারী, পাতা সুরক্ষা, এবং পাতার সম্পাদনা
  অনিবন্ধনকৃত, নতুন অটোকনফার্মড ও কনফার্মড রিভিউয়ার প্রশাসক
কোনো সুরক্ষা নেই সম্পাদনা করতে পারবেন
সংরক্ষণের পরপরই প্রদর্শিত হবে
গ্রহণ করতে পারবেন (অ্যাকসেপ্ট)
অমীমাংসিত পরিবর্তন (১ম মাত্রা) সম্পাদনা করতে পারবেন
অ্যাপ্রুভালের জন্য প্রদান করতে পারবেন
গ্রহণ করতে পারবেন না
সম্পাদনা করতে পারবেন
সংরক্ষণের পরপরই প্রদর্শিত হবে
গ্রহণ করতে পারবেন না
সম্পাদনা করতে পারবেন
সংরক্ষণের পরপরই প্রদর্শিত হবে;
গ্রহণ করতে পারবেন
অমীমাংসিত পরিবর্তন (২য় মাত্রা) সম্পাদনা করতে পারবেন
অ্যাপ্রুভালের জন্য প্রদান করতে পারবে
গ্রহণ করতে পারবেন না
সম্পাদনা করতে পারবেন
সংরক্ষণের পরপরই প্রদর্শিত হবে;
গ্রহণ করতে পারবেন
অর্ধ সুরক্ষা সম্পাদনা করতে পারবেন না সম্পাদনা করতে পারবেন
সংরক্ষণের পরপরই প্রদর্শিত হবে
গ্রহণ করতে পারবেন
২য় মাত্রার অমীমাংসিত পরিবর্তন + অর্ধ সুরক্ষা সম্পাদনা করতে পারবেন না সম্পাদনা করতে পারবেন
অ্যাপ্রুভালের জন্য প্রদান করতে পারবে
গ্রহণ করতে পারবেন না
সম্পাদনা করতে পারবেন
সংরক্ষণের পরপরই প্রদর্শিত হবে
গ্রহণ করতে পারবেন
পূর্ণ সুরক্ষা সম্পাদনা করতে পারবেন না সম্পাদনা করতে পারবেন
সংরক্ষণের পরপরই প্রদর্শিত হবে
গ্রহণ করতে পারবেন

দেখাই যাচ্ছে, এর ফলে ১ম ও ২য় মাত্রার দ্বারা খুব ভালোভাবে এই নিবন্ধের ম্যানেজমেন্ট করা সম্ভব। এবং সব ক্ষেত্রেই কিন্তু সম্পাদনার সুযোগ থাকছে। যে-কেউ সম্পাদনা করতে পারে এই মটো কিন্তু সবখানেই মানা হচ্ছে। :) আমরা এই সেটিং নিলে তা খুব ভালোভাবেই আমাদের জীবিত ব্যক্তির নিবন্ধ ও ঝুঁকিপূর্ণ নিবন্ধগুলো ম্যানেজ করতে পারি। — তানভিরআলাপ • ১৭:২৫, ২৭ এপ্রিল ২০১১ (ইউটিসি)

কয়েকটা ব্যবহার পরিস্কার করি (যাঁরা এখনও জানেন না)
  • নতুন হচ্ছেন তাঁরা যাঁদের অ্যাকাউন্টের মেয়ার ৪ দিন হয়নি ও সম্পাদনা ২৫-এর কম। তারপর তাঁরা স্বয়ংক্রিয়ভাবে অটোকনফার্মড হয়ে যাবেন। এটা ফ্ল্যাগড রিভিশনের ফিচার না, সাইটের পুরোনো ফিচার।
  • অ্যাকসেপ্টের জন্য ঘটা করে দেওয়া লাগবে না, সেটা স্বয়ংক্রিয়ভাবে পেন্ডিং চেঞ্জের তালিকায় যোগ হবে।

আর বিশ্বাসী ব্যবহারকারী আমাদের যথেষ্ট আছে, ফ্ল্যাগিং চালু হলে তাঁরাই রিভিউ করতে পারবেন। প্রশাসকদের ওপরেই খালি ঝামেলা আসবে এমন নয়। বরং রক্ষণাবেক্ষণ কাজে অনেকেই সম্পৃক্ত হয়ে ভবিষ্যত প্রশাসকের জন্য একটি অভিজ্ঞতাও হবে বটে। — তানভিরআলাপ • ১৭:৪৩, ২৭ এপ্রিল ২০১১ (ইউটিসি)

আমি প্রশাসক নই, তবে টুলগুলোর বৈশিষ্ট দেখে আমার মনে হয়েছে এগুলো যুক্ত করা উচিত। যদিও বেলায়েত ভাই FlaggedRevs যুক্ত না করার পেছনে কারণ দেখিয়েছেন যে এর ফলে নতুন ব্যবহারকারীদের এক্ষেত্রে অসুবিধার সৃষ্টি হতে পারে। কিন্তু উপরে তানভিরের দেয়া টেবিল দেখে মনে হচ্ছে এটি সম্পাদনা নিয়ন্ত্রনের একটি কার্যকরী ব্যবস্থা। একই সাথে আরও একটি বিষয় হল এটি মূল মিডিয়া উইকি সফটওয়্যারের অংশ না, ব্যবহারকারীদের সুবিধার লক্ষ্যেই এটি আলাদা ভাবে তৈরী করা হয়েছে এবং অন্যন্য বেশ কিছু প্রকল্পে ব্যবহার করা হচ্ছে।
একই সাথে এটি যুক্ত করার অর্থ এই নয় যে যথেচ্ছাভাবে বা কারও কাজে বাধা দেয়ার জন্য এটি প্রয়োগ করা হবে। আর একান্তই যদি কোনো সমস্যা হয় তবে অপসারনের সুযোগ থো থাকছেই। ---- নাসির খান সৈকতআলাপ • ১৮:৪০, ২৭ এপ্রিল ২০১১ (ইউটিসি)

তানভির বাগ ফাইলে যে সকল টুল্গুলি এনাবেল করারা কথা বলেছেন, আমি সব গুলিকেই এনাবেল করার পক্ষে মত দিচ্ছি। ( বেলায়েত ভাই যে যুক্তিতে খারিজ করতে চাইছেন, কম ট্রাফিকের এই উইকিপিডিয়া প্রকল্পটিতে এই মুহূর্তে কোন পাতা সম্পাদনায় এ ধরনের কোন সীমাবদ্ধতার প্রয়োজন নেই বলে আমি মনে করি। ) আমি মনে করি কম ট্রাফিকের এই উইকিপিডিয়ার জন্যই এইগুলি দরকার, তানভির সেটা ভালো ভাবেই ব্যাক্ষা করেছেন। আর নাসির ভাই, আপনি প্রসাসক না হলেও যেগুলি টুল আনার কথা বলা হচ্ছে তার জন্য সাধারন ব্যাবহার কারীর কোনো অসুবিধা হনে না, বরঞ্চ "পূর্ণ সুরক্ষা" করার থেকে এই টুল গুলি অনেক কাজের। এখানে পাতার পর পাতা আর আলোচনা না বাড়িয়ে এনাবেন করা হোক। --জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:৩৭, ২৮ এপ্রিল ২০১১ (ইউটিসি)

বিশ্ববিদ্যালয়ের নাম

বাংলা উইকিতে বিশ্ববিদ্যালয়ের নাম কেমন রাখা হবে তা নিয়ে কোন ঐক্যমত্য হয়েছিল কি? কোন নামটি ব্যবহৃত হবে?- ইংরেজি ভাষায় আন্তর্জাতিকভাবে ব্যবহৃত নাম (ইউনিভার্সিটি অফ ভিয়েনা), বাংলায় অনূদিত নাম (ভিয়েনা বিশ্ববিদ্যালয়) নাকি যে দেশের প্রতিষ্ঠান সে দেশে প্রচলিত নাম (উনিফেরসিটেট ভিয়েন)। -- মুহাম্মদ (আলাপ) ১৩:৫৮, ১৯ এপ্রিল ২০১১ (ইউটিসি)

এই ব্যাপারে কোনো সিদ্ধান্ত হয়নি। আমার মতে ইংরেজিতে প্রচলিত নাম (যা আন্তর্জাতিকভাবে চালু) ব্যবহার করাই ভালো। বাংলায় অনুবাদ করতে গেলে সমস্যা আছে। যেমন, ইউনিভার্সিটি অফ ওকলাহোমা, আর ওকলাহোমা ইউনিভার্সিটি -- এগুলো সম্পূর্ণ আলাদা দুইটা ইউনিভার্সিটি। বাংলাতে ওকলাহোমা বিশ্ববিদ্যালয় লিখলে কোনটাকে বোঝাবে, তা নিয়ে সমস্যা শুরু হবে। আবার, মার্কিন বিশ্ববিদ্যালয়ের নাম বাংলা করা হলে ফরাসিগুলার (ইকোল) নাম কেনো করা হবে না, সেরকম সমস্যা আছে। আর স্থানীয় নাম (উনিফেরসিটেট ভিয়েন) জাতীয় ব্যবহার করলে সেটা কারো কাছে পরিচিত বলে মনে হবে কিনা সন্দেহ। এই নিয়ে একটু আলোচনা হওয়া দরকার। --রাগিব (আলাপ | অবদান) ০১:০৮, ২০ এপ্রিল ২০১১ (ইউটিসি)
আমার মতেও ইংরেজিতে আন্তর্জাতিকভাবে প্রচলিত নামটিই ব্যবহার করা উচিত। কারণ যদি বাংলা ভাষায় প্রচলিত নাম না থাকে তাহলে ইংরেজি নামটিই এরপরে প্রচলিত হওয়ার সম্ভবনা থাকে।--বেলায়েত (আলাপ | অবদান) ০৪:১৫, ২০ এপ্রিল ২০১১ (ইউটিসি)

আরও একটি বিষয় মাথায় রাখার মতো। ইংরেজি ভাষী দেশের বিশ্ববিদ্যালয়ের নাম তো মূল ইংরেজি অনুযায়ী লিখলাম। কিন্তু অ-ইংরেজিভাষী দেশের বিশ্ববিদ্যালয়ের নাম কিভাবে লিখব? যেমন ধরুন, জার্মানির বিশ্ববিদ্যালয়গুলি। মূল জার্মান প্রতিবর্ণীকরণে জার্মান-না-জানা প্রবল পাঠকদের অসুবিধা হবে। কিন্তু এগুলির ইংরেজি প্রতিবর্ণীকরণও বোধহয় ঠিক হবে না। আমার মতে, নামকরণের একটি সামগ্রিক নীতি প্রয়োজন। --অর্ণব দত্ত (আলাপ) ০৫:২৯, ২০ এপ্রিল ২০১১ (ইউটিসি)

আসলে এ বিষয়টি নিয়েই আলোচনা হচ্ছে। কোন ইংরেজি ভাষী বিশ্ববিদ্যালয়ের নাম প্রচলিত বাংলা নামে অথবা ইংরেজিতে হবে। অ-ইংরেজি ভাষী বিশ্ববিদ্যালয়গুলোর ক্ষেত্রে ব্যবহারকারীদের ভাবা উচিত কোন ভাষার নামটি দেখলেই পাঠক বুঝতে পারবেন যে এটি অমুক এবং একটি বিশ্ববিদ্যালয়। আমার মতে তাদের নিজস্ব ভাষায় নামের চেয়ে ইংরেজি ভাষার নামটিই পাঠকদের কাছে বেশি পরিচিত হবে। কারণ ইংরেজি ভাষা বাংলা ভাষী জনগোষ্ঠীর কাছে বাংলা ভাষার পর বেশি প্রচলিত। আমার মতে যদি বিশ্ববিদ্যালয়টির নিজস্ব ভাষায় নাম বাংলা ভাষায় পরিচিত (অর্থ্যাৎ অন্তত কিছু পেপার পত্রিকা বা অন্যা কোন মিডিয়ায় ব্যবহৃত) না হয় এবং বাংলা ভাষায়ও এ বিশ্ববিদ্যালয়ের কোন নাম প্রচলিত না থাকে, তাহলে তা ইংরেজি ভাষার নামে রাখা উচিত।--বেলায়েত (আলাপ | অবদান) ১১:০৪, ২০ এপ্রিল ২০১১ (ইউটিসি)
আমারও মনে হচ্ছে আন্তর্জাতিক নামটি রাখা যুক্তিসঙ্গত। ইংরেজি থেকে গ্রহনে কার্পণ্য করা উচিত নয়। তাই আমি এখন থেকে আন্তর্জাতিক ইংরেজি নামই ব্যবহার করব, সকল দেশের সকল বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে। তবে মূল নিবন্ধে মূল ভাষার নামটিও উল্লেখ থাকবে। যেমন, মূল নিবন্ধের নাম হবে ইউনিভার্সিটি অফ ইন্সব্রুক, নিবন্ধে গেলে ভূমিকায় লেখা থাকবে যে অস্ট্রিয়াতে একে উনিফেরসিটেট বা উনিফেয়াসিটেট ইন্সব্রুক নামে ডাকা হয়। এবং মূল ভাষার নামটি রিডাইরেক্ট করা থাকবে। -- মুহাম্মদ (আলাপ) ১১:২২, ২০ এপ্রিল ২০১১ (ইউটিসি)
ইংরেজিভাষীর ক্ষেত্রে ইংরেজিটা গ্রহণ করতে পারলে ফরাসী ভাষার ক্ষেত্রে ফরাসীটা কেনো নয়?-এ প্রশ্নটা আমার মনে খচখচ করে। তবে আমি ব্যক্তি ছাড়া অন্য সকল ক্ষেত্রে বহুল প্রচলিত নাম ব্যবহারের পক্ষপাতি। বহুল প্রচলিত না হলে সেই ভাষার নামকেই প্রতিবর্ণীকরণ করার পক্ষপাতী। তবে বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে আন্তর্জাতিক নামের প্রতিবর্ণীকরণ করাকে সমর্থন করি। — তানভিরআলাপ • ১৩:১৫, ২০ এপ্রিল ২০১১ (ইউটিসি)
ইংরেজিতে আন্তর্জাতিকভাবে প্রচলিত নামটি ব্যবহার করার পক্ষে আমি। জার্মান, ফরাসী ভাষায় বিশ্ববিদ্যালয়ের নাম ব্যবহার করা হলে অধিকাশের ক্ষেত্রেই সেটি পড়ে বুঝতে পারা সম্ভব হবে না, অন্যদিকে ইংরেজি ভাষার ক্ষেত্রে সেই সমস্যা নেই। পাশাপাশি রিডাইরেক্ট করাতো থাকতেই পারে। --নাসির খান সৈকত (আলাপ|অবদান) ০৫:৩২, ২২ এপ্রিল ২০১১ (ইউটিসি)