উইকিপিডিয়া:বিষয়বস্তু দাবিত্যাগ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

সাধারণ দাবিত্যাগঝুঁকি দাবিত্যাগচিকিৎসা দাবিত্যাগআইনগত দাবিত্যাগবিষয়বস্তু দাবিত্যাগ

উইকিপিডিয়ার বিষয়বস্তু আপত্তিকর হতে পারে

যেহেতু উইকিপিডিয়া একটি বিশ্বকোষ, তাই এতে অনেক বিষয়ের ওপর, অসংখ্য নিবন্ধ রয়েছে। এর একটি ক্ষুদ্র অংশমাত্রই বিভিন্ন শিক্ষাগত, সরকারি, ব্যবসায়ী, অভিভাবকীয় ও অন্যান্য দৃষ্টিকোণ থেকে পরিশ্রুত করা হয়।

  • উইকিপিডিয়ার কিছু নিবন্ধে এমন কিছু শব্দ বা ভাষা ব্যবহৃত হয়েছে যা কোনো পাঠকের কাছে ধর্মদ্রোহীতাপূর্ণ, কুরুচিপূর্ণ বা অশোভন মনে হতে পারে। বিস্তারিত জানতে ধর্মবিদ্বেষীতা দেখুন।
  • নিবন্ধসমূহ এমন কিছু অডিও, ভিডিও, অথবা লেখা প্রদর্শন করতে পারে যা কিছু সংস্কৃতি দ্বারা সংরক্ষিত।
  • উইকিপিডিয়ায় বিভিন্ন রকমের প্রচুর চিত্র রয়েছে। যার কতোগুলো কিছু পাঠকের কাছে অভিযোগপূর্ণ বা অশোভন মনে হতে পারে। উদাহরণস্বরূপ: সহিংসতা বা মানব শারীরের চিত্র সম্বলিত কিছু নিবন্ধ।
  • অনেক নিবন্ধে বিতর্কিত বিষয়ের ওপর খোলামেলা আলোচনা করা হয়েছে। কিছু বিষয় আছে যেগুলো ওপর আলোচনা কিছু বিচারব্যবস্থায় শাস্তিযোগ্য অপরাধ।অন্যান্য তথ্যসমূহ বিপজ্জনক, অন্যথায় ঝুঁকিপূর্ণ হতে পারে। (আরো দেখুন: সাধারণ দাবিত্যাগঝুঁকি দাবিত্যাগ)।
  • উইকিপিডিয়ার বিষয়বস্তু নষ্টকারী
  • পোস্ট ট্রমাটিক স্ট্রেস ডিসঅর্ডার-এ আক্রান্ত ব্যাক্তির ক্ষতির কারণ হতে পারে এমন বিষয়বস্তু উইকিপিডিয়ায় থাকতে পারে।
  • স্নায়ুহৃদরোগে আক্রান্ত ব্যক্তির ক্ষতির কারণ হতে পারে এমন চিত্র ও ভিডিও উইকিপিডিয়ায় থাকতে পারে।
  • যেহেতু উইকিপিডিয়ার বিষয়বস্তু মুক্ত এবং যেকেউ এখানে অবদান রাখতে পারেন তাই উইকিপিডিয়ায় কোনো সময় দেওয়ালচিত্রও সংযোজিত হতে পারে।
  • উইকিপিডিয়ায় চিকিৎসা, আইন বা অন্য কোনো সংক্রান্ত বিষয়ে তথ্য থাকতে পারে যার ক্ষেত্রে পেশাদার মতামতের প্রয়োজন রয়েছে; উইকিপিডিয়ার তথ্য কোনো পেশাদারের মতামতের বিকল্প নয়। প্রসঙ্গত উল্লেখ্য, উইকিপিডিয়া কোনো আইনগত পরামর্শ বা চিকিৎসীয় পরামর্শ প্রদান করে না।

উইকিপিডিয়ার বর্তমান নীতি হচ্ছে এমন সব বিষয় সংযুক্ত করা, যেগুলোতে উইকিপিডিয়ার নীতিমালা (বিশেষ করে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি) মানা হয়েছে এবং উইকিপিডিয়া যেখানে হোস্টেড হয়েছে, অর্থাৎ যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যের কোনো আইন ভঙ্গ করা হয়নি। উদাহরণস্বরূপ যেসকল নিবন্ধে আইন ভঙ্গ হতে পারে এমন বিষয়বস্তু সংযোজিত হয়েছে তা পেতে বিতর্কিত ইস্যুর তালিকা দেখুন। এধরনের নিবন্ধের কতোগুলোতে সতর্কবার্তা সংযুক্ত করা আছে, কিন্তু বেশিরভাগগুলোতে নেই।

যা-ই ঘটুক না কেনো, উইকিপিডিয়ার মানোন্নয়ের কাজ চলতে থাকে, এবং অনেক নিবন্ধে ভুল, বায়াস, পুর্নরাবৃত্তি, অথবা সাধারণ পরিষ্করণ প্রয়োজন হতে পারে। আমারা পাঠকদের এই সমস্যাগুলো সমাধান করতে উৎসাহিত করি। মোট নিবন্ধের বেশিরভাগ লেখা হয়েছে একক ও প্রাথমিভাবে, ব্যক্তিগত উদ্যোগে, এমন সব ব্যাক্তির দ্বারা যারা ঐ বিষয়ে অভিজ্ঞ নন, এবং তাঁদের ঐ ক্ষেত্রে কেনো প্রাতিষ্ঠানিক বা পেশাগত স্বীকৃতি নেই।

উইকিপিডিয়ায় এমন বিষয়বস্তুও রয়েছে যা প্রচলিত বিশ্বকোষের মতো খুব একটা স্পষ্ট নয়। উইকিপিডিয়ার ব্যাপ্তি এর স্বেচ্ছাসেবী অবদানকারীদের আগ্রহের বিষয়ের ওপর নির্ভর করে। পাঠকদের নিজেদের ইচ্ছার ব্যাপ্তির ওপর ভিত্তি করে কোনো বিষয়ের প্রয়োজনীয়তা বিচার করা উচিত হবে না, এবং সেই সাথে এটা মনে করাও উচিত নয় যে, উইকিপিডিয়াতে থাকার কারণে কোনো নিবন্ধ যথেষ্ট গুরুত্ব বহন করে।

আরো দেখুন: উইকিপিডিয়া:যাচাইযোগ্যতা