উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০০৯/১-৪

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


नामविश्व भाषांतरण

Dear Friends,
undersigned wants to put following request at https://bugzilla.wikimedia.org/ to programmers of MediaWiki software to make apropriate changes in Sanskrit Language Wikipedia.Undersigned requests openions or support from those who know Sanskrit Language.Please do reply at your earliest or post your comment directly at संस्कृत विकिपीडिया:ग्रामस्य चौपालम्
Mahitgar १५:०३, १ पौषमाघे २००९ (UTC)


Dear Wikimedia Programmers,
Since undersigned wants to create new articles in Sanskrit Language Wikipedia specialy in "Wikipedia" and "Help" Namespace;Correction in Namespace Names will help me and Sanskrit Language Wikipedia a Long way. We kindly request following localisation of Sanskrit Language Wikipedia at https://bugzilla.wikimedia.org/
  • Namespace Current English Name 'Wikipedia' change the same to Sanskrit विकिपीडिया
    • Namespace Current semi-English Name 'Wikipediaसंभाषणं' change the same to Sanskrit विकिपीडिया संभाषणं
  • Namespace Current English Name 'MediaWiki' change the same to Sanskrit मिडियाविकि
    • Namespace Current English Name 'MediaWiki talk' change the same to Sanskrit मिडियाविकि संभाषणं
  • Namespace Current English Name 'Template' change the same to Sanskrit बिंबधर
    • Namespace Current English Name 'Template talk' change the same to Sanskrit बिंबधर संभाषणं
  • Namespace Current Sanskrit Name 'उपकार:'(stands for 'Help') change the same to Sanskrit साहाय्य
    • Namespace Current Sanskrit Name 'उपकारसंभाषणं' (stands for 'Help talk') change the same to Sanskrit साहाय्य संभाषणं
Notes:
1)बिंबधर is a newly created applied term for Template.बिंब means an image that can transclude,and since a wikipedia template holds and helps transclude an image term created in sanskrit is बिंबधर
2)Help Namespace 'उपकार:' is being requested to be changed since 'उपकार:' means 'favour' where as right word for 'Help' in Sanskrit is available and is साहाय्य so this namespace change is being requested.
Please do reply at your earliest or post your comment directly at संस्कृत विकिपीडिया:ग्रामस्य चौपालम्


Mahitgar १५:०३, १ पौषमाघे २००९ (UTC)

Wikimedia-BD মেইলিং লিস্ট

উইকিপিডিয়ার সকল বাংলাদেশী ব্যবহারকারীদের আনন্দের সাথে জানাচ্ছি যে, উইকিমিডিয়া প্রকল্পগুলোর বাংলাদেশ ভিত্তিক যে কোন আলোচনা জন্য উইকিমিডিয়া ফাউন্ডেশন একটি মেইলিং লিস্ট Wikimedia-BD প্রদান করেছে। যা বাংলাদেশের জন্য উইকিমিডিয়া ফাউন্ডেশনের অফিসিয়াল মেইলিং লিস্ট হিসেবে গণ্য হবে। আমি উইকিমিডিয়া ফাউন্ডেশনের পক্ষ থেকে সকল বাংলাদেশী ব্যবহাকারীদের এই মেইলিং লিস্টে যুক্ত এবং বাংলাদেশে উইকিমিডিয়া প্রকল্প ভিত্তিক সকল রকম কর্মকান্ডের জন্য এ ইমেইল লিস্ট ব্যবহার করার জন্য আমন্ত্রণ ও অনুরোধ জানাচ্ছি।--বেলায়েত (আলাপ | অবদান) ১৩:৫২, ৯ জানুয়ারি ২০০৯ (UTC)

হাংরি আন্দোলন বিষয়ে

বাংলা ও ইংরেজি উইকিতে বিভিন্ন ইউজার নেইমের মাধ্যমে এই বিষয়ে নিবন্ধ যোগ করা শুরু হয় গত বছরের মাঝামাঝি থেকে। লেখার ধরণ দেখে স্পষ্ট বোঝা যায়, Tridib Mitra, Subo Acharya ইত্যাদি একাউন্ট আসলে একই ব্যক্তির দ্বারা পরিচালিত।

আন্দোলনটি উল্লেখযোগ্য সন্দেহ নেই, কিন্তু কোনো বিষয়কে ফুলিয়ে ফাপিয়ে আকাশে তোলাও ঠিক নয়। ইংরেজি এবং বাংলা উইকিতে লেখা নিবন্ধের ধাঁচ দেখে "আকাশে তোলা"ই মনে হচ্ছে। কারণ অধিকাংশ জীবনী নিবন্ধে ও খোদ হাংরি আন্দোলনের নিবন্ধে আন্দোলনের সপক্ষে এমন সব বিশ্লেষণ দেয়া হয়েছে, যার কোনো সূত্র নেই। তাছাড়া একজন কবির নামে লেখা একটি ব্লগের লেখনীর সাথে বাংলা ও ইংরেজি উইকিতে তাঁর জীবনী, এবং আন্দোলন সংক্রান্ত লেখাগুলোর অনেক মিল দেখছি, এতে করে বড় রকমের conflict of interest এর আশংকা রয়েছে।

পশ্চিমবঙ্গের সাহিত্য আন্দোলন সম্পর্কে আমার ধারণা কম, কাজেই এই হাংরি আন্দোলনটিকে পশ্চিমবঙ্গের সাহিত্য আন্দোলনে কী রকমের গুরুত্ব দেয়া হয়, অর্ণব দত্ত, জয়ন্ত, ও অন্যান্য পশ্চিমবঙ্গের উইকিপিডিয়ানকে এই ব্যাপারে মতামত দেয়ার অনুরোধ জানাচ্ছি। --রাগিব (আলাপ | অবদান) ০২:৩১, ২৫ জানুয়ারি ২০০৯ (UTC)

রাগিব ভাই, আকাশে তোলার ব্যাপারটি উইকিতে প্রায়শই ঘটে থাকে। অনেকে নিজের বা একপেশে মতপ্রকাশের মাধ্যম হিসেবেও উইকিকে ব্যবহার করছেন, এটা আমারও চোখে পড়ে। বিশেষত ইংরেজি উইকিতে ব্যাপারটা বেশি হয়। আকার আর বিষয়বৈচিত্র্য বড় বেশি সেখানে। তাই প্রশাসকদের নজর এড়িয়ে যায়। বাংলায় আমাদের সহজেই চোখে পড়ে।
হাংরি আন্দোলন গুরুত্বপূর্ণ একটি সাহিত্য আন্দোলন সন্দেহ নেই। এও সন্দেহ নেই মলয় রায়চৌধুরী একজন বড় কবি। তবে কারোর কারোর কাছে তা পশ্চিমবঙ্গের সাহিত্য ইতিহাসের অত্যন্ত গুরুত্বপূর্ণ অধ্যায়, কারোর কাছে এতটাই ব্রাত্য যে তার নামই উচ্চারণ করা হয় না। সেটা তো ব্যক্তিগত ব্যাপার। বিশ্বকোষ অনুরাগ-বীতরাগের ধার ধরবে না এমনটাই হওয়া উচিত। উইকিপিডিয়া ইস্তাহার নয়, বিশ্বকোষ। তার লেখা বিশ্বকোষীয় ধাঁচেরই হওয়া বাঞ্ছনীয়। যা পূর্বোক্ত নিবন্ধদুটির মধ্যে আমি একটু কমই দেখতে পাচ্ছি। তবে বিষয়বস্তুগত ভাবে এগুলির গুরুত্ব কম, একথা কখনওই বলব না। পশ্চিমবঙ্গের সাহিত্যকোষগুলিতে এদের এন্ট্রি আছে, এটুকু জানাতে পারি।
দৃষ্টি আকর্ষণের জন্য আপনাকে অনেক ধন্যবাদ জানাই--অর্ণব দত্ত ১৭:৪১, ২৬ জানুয়ারি ২০০৯ (UTC)


ধন্যবাদ। নিবন্ধগুলোর দিকে একটু নজর রাখবেন। --রাগিব (আলাপ | অবদান) ০৬:৪০, ৩০ জানুয়ারি ২০০৯ (UTC)

এই আলোচনাটা আমার নজর এড়িয়ে গেছে। এই বিষয়ে কিছু বলার প্রয়োজন অনুভব করছি। ইংরেজি ও বাংলায় মলয় রায়চৌধুরী,Tridib Mitra ও হাংরি আন্দোলন নিবন্ধ তিনটির ইতিহাস দেখলে বোঝা যাবে মূল অবদানকারী Tridib Mitra, Subo Acharya। এটা থেকেই পরিস্কার তারা উইকিপিডিয়াকে মাধ্যম করে একপ্রকার প্রচারই চালাচ্ছেন।হাংরি আন্দোলন গুরুত্বপূর্ণ একটি সাহিত্য আন্দোলন সন্দেহ নেই এবং মলয় রায়চৌধুরী একজন বড় কবি।
রাগিব ভাই মলয় রায়চৌধুরী নিবদ্ধে নির্দিষ্ঠ করে তথ্যসূত্র চাইলেও তা পাওয়া যায় নি। নিবদ্ধগুলিকে cleanup করা প্রয়োজন।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:২২, ৩০ জানুয়ারি ২০০৯ (UTC)
ধন্যবাদ ... এই আন্দোলনের বিষয়ে আমার জ্ঞান একেবারেই নেই ... আপনি ও অর্ণব একটু কষ্ট করে যদি নিবন্ধগুলোকে ঠিক করেন, আত্ম-প্রচারণা বাদ দিয়ে সূত্রযুক্ত অংশটুকুকে রেখে, তাহলে খুব ভালো হবে। টাইম ম্যাগাজিনের একটা নিবন্ধের লিংক দেখলাম, ওটা থেকে কিছু তথ্য+সূত্র পাওয়া যাবে। --রাগিব (আলাপ | অবদান) ০৯:২৮, ৩০ জানুয়ারি ২০০৯ (UTC)

আপনাদের বক্তব্যের জন্য ধন্যবাদ । আমি ও ত্রিদিব মিত্র একি মানুষ এরকম ভাবনা ধেকে স্পষ্ট হয় যে হাংরি আন্দোলন একটা ন্যারেটিভ স্কুলিং গড়তে পেরেছে । যাই হোক আমি যেহেতু এই আন্দোলনে ছিলাম, আমার লেখায় তা প্রতিফলিত হবে । আপনারা এই ঠিকানায় যোগাযোগ করতে পারেন । ইনি হাংরি আন্দোলন নিয়ে পি এচ ডি করছেন: Prof B.Dey, Department of Bengali, Nabin Chandra College, PO. Badarpur, Dist. Karimganj, Assam 788806. ইনি আপনাদের নিরপেক্ষ ও সঠিক নির্দেশ দিতে পারবেন । পশ্চিম বাংলা ও বাংলাদেশের লিটল ম্যাগাজিনের জগতে কাউকে জিগ্যেস করলেই হাংরি আন্দোলন সম্পর্কে তথ্য পাবেন । পৃষ্ঠাগুলি সেইমত সম্পাদনা করে নিলে ভাল হয় । তথ্যসূত্রের একটি বিরাট তালিকা প্রবন্ধের শেষে দেয়া আছে ।ধন্যবাদান্তে--- সুবো আচার্য ।

উবুন্টুতে ফায়ারফক্স নিয়ে সমস্যা

উবুন্টুতে ফায়ারফক্স ব্যভহার করছি। বেশ কিছু সমস্যা চোখে পড়ল। সম্পাদনা পৃষ্ঠায় ফোনেটিক টাইপ করার জন্য যে অপশন থাকে সেটা দেখা যাচ্ছে না। এস্কেপ চাপলেও কাজ হচ্ছে না। এছাড়া কোন আলাপ পাতায় গিয়ে "সম্পাদনা করুন" এর পাশে যে + চিহ্ন ছিল তাও নেই। এরকম সমস্যাগুলো বোধহয় কোন একটি খুব ছোট কনফিগারেশনের কারণে হচ্ছে। কেউ সাহায্য করুন। -- মুহাম্মদ ০৮:০১, ৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

ফোনেটিকের সমস্যাটি উবুন্টুর জন্য না, ফায়ারফক্স ২ থেকে ফায়ারফক্স ৩ এ আপগ্রেড করলেই হতে থাকে। আমার মনে হয় ফোনেটিকের স্ক্রিপ্টে ব্রাউজার ভার্শন দেয়া ছিলো বলে এরকম হতে পারে। এটি অর্ণব জাহীন ঠিক বলতে পারবেন, মূল কোডটি উনার ইউজার স্পেসে রয়েছে। + চিহ্নের ব্যাপারটা অবশ্য জানি না। ফন্ট পালটে দেখেছেন? --রাগিব (আলাপ | অবদান) ০৯:২৯, ৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

দেখি, ফায়ারফক্স ৩-এর সমস্যাটা ঠিক করে ফেলব। একটু ধৈর্য ধরুন। --অর্ণব (আলাপ | অবদান) ১০:০৪, ৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

সমস্যা ফায়ারফক্স ৩ এরও না, কারণ একই স্ক্রিপ্ট উইকিসংকলনে ফায়ারফক্স ৩ তে কাজ করছে।--বেলায়েত (আলাপ | অবদান) ১৪:১২, ৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)
তাই না কি? তাহলে দেখতে হবে। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:২৯, ৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

ফায়ারফক্স থেকে edit করতে চাইলে লেখা ঠিক মত আসছেনা । কিন্তু IE তে ঠিকই আসছে । ধন্যবাদ

নিস্ক্রিয় প্রশাসক বাতিল এবং নতুন প্রশাসক আহবান প্রসঙ্গে

বাংলা উইকিপিডিয়া প্রকল্পে বর্তমানে ৭ জন প্রশাসক রয়েছেন। সকল প্রশাসকের গত ৬ মাসে প্রশাসনিক কর্মকান্ডের একটি পরিসংখ্যান এখানে দেওয়া হল। বর্তমানে বাংলা উইকিপিডিয়াতে ১৯,৩০০ এর বেশি নিবন্ধ এবং ৫,০০০ এরও বেশি নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে। সম্প্রতি এখানে নিয়মিত সম্পাদনার সংখ্যাও আগের চেয়ে বৃদ্ধি পেয়েছে। প্রশাসকদের প্রশাসনিক কর্মকান্ডের পরিসংখ্যানে বোঝা যাচ্ছে গত ৬ মাসে ৭ জন প্রশাসক বাংলা উইকিপিডিয়ার প্রশাসনিক কর্মকান্ড সম্পাদন করেছেন। বাকী ৪ জন প্রশাসনিক কর্মকান্ডে অনেকেই উইকিপিডিয়াতেই নিস্ক্রিয় ছিলেন। এমতাবস্থায় নিস্ক্রিয় প্রশাসকদের প্রত্যেকের জনজরিপ বা ভোটাভুটির ভিত্তিতে প্রশাসকত্ত্ব বাতিল এবং নিয়মিত, অভিজ্ঞ ব্যবহারকারী থেকে নতুন প্রশাসকের আবেদন আহবানের প্রস্তাব করছি এবং এ প্রস্তাবের বিষয়ে বিস্তারিত আলোচনা এবং উইকিপিডিয়ানদের মতামত কামনা করছি। ধন্যবাদ।--বেলায়েত (আলাপ | অবদান) ১০:৪৭, ২৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

এ ব্যাপারে আমি কিছু বলতে চাই। শুধু মাত্র গত ছয় মাস নয়, আমি যখন থেকে এখানে এসেছি (জানুয়ারি ২০০৮) বা প্রথম থেকে তখন থেকেই দেখেছি সক্রিয় প্রশাসক হিসাবে রাগিব,বেলায়েত,জাহিন মুহাম্মদ-এই চারজনই কাজ করছেন। অথচ নিবন্ধিত এখন প্রশাসক সাত জন। প্রায় নিস্ক্রিয় তিনজন প্রশাসক সপ্তর্ষি,রাজিবুল ও হাইওমি এবং তাদের অতিতের কাজ নিশ্চই প্রশংসাযোগ্য ও তাদের অবদান অস্বীকার করার নয়। কোন কারণেই হোক তারা অবদান রাখতে পারছেন না। আমি নিজেকে প্রশাসক হিসাবে আবেদন রেখেছিলাম। বেলায়েত ভাই কিছু পরামর্শ দিয়েছিলেন, আমি সেই মত কাজ করার চেষ্ঠা করে গেছি। এই পাতার অতীত ঘেঁটে দেখেছি জাহিন মনে করেন যে আর নতুন কেউ প্রশাসক হবার প্রয়োজন নেই। আবার কাজ করতে করতে এটা অনুভব করেছি জাহিনে বক্তব্য অনেকটা ঠিক। কারণ আমার প্রশাকত্তর না পেলেও মুল কাজ গুলো আমি করতে পারছি। আবার জাহিনের যুক্তির সারমর্ম অনুসারে একজন প্রশাসক ও একজন ব্যুরোক্র‌্যাট হলেই চলে যায়, তাহলে এতোজন প্রশাসক কেন? তার মধ্যে আবার কয়েকজন প্রশাসক নিস্ক্রিয়। অন্যদিকে বেলায়েতে ভাই ঠিক কি কারণে ব্যুরোক্র‌্যাট হতে চাইছেন আমি ঠিক বুঝতে পারিনি, আবার জাহিন যা যুক্তি দেখিয়েছেন তা অস্বীকার করার নয়,তাই নিজেকে মন্তব্য দেওয়া থেকে বিরত রেখেছিলাম। আবার নিজের প্রশাসক হবার আবেদন করতেও ইচ্ছে করে না। তাই নিজের মনের ভেতর থেকে এই ব্যাপারটাকে সরিয়ে রেখে কেবল মাত্র অবদান রাখার প্রতিই মননিবেশ করেছি। একটা কথা বলছি। কথাটা দেশজ পক্ষপাতিত্ব হয়ে যাবে কারণ উইকি পৃথিবীর জনমানুষের বিশ্বকোষ তবু লিখছি, এখানে এখন কোন ভারতীয় প্রশাসক নেই। আমি বিতর্ক এরিয়ে চলার চেষ্ঠা করি, কোনো প্রশাসক কে ব্যক্তিগত আঘাত দেবার জন্য একথাগুলো লিখলাম না।বর্তমানে বাংলা উইকিপিডিয়াতে ১৯,৩০০ এর বেশি নিবন্ধ এবং ৫,০০০ এরও বেশি নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে ও সক্রিয় প্রশাসক চারজন। অর্থাৎ প্রশাসক প্রতি ব্যবহারকারী রয়েছে ১২৫০ জন।বর্তমানে ইংরেজি উইকিপিডিয়াতে 2,760,504 এর বেশি নিবন্ধ এবং 9,035,102 এরও বেশি নিবন্ধিত ব্যবহারকারী রয়েছে ও মোট প্রশাসক 1,625 জন তার মধ্যে সক্রিয় প্রশাসক 875 । যাই হোক যদি আপনারা মনে করে আমি নিয়মিত ও অভিজ্ঞ ব্যবহারকারী তবে আবার প্রশাসকের আবেদন করতে পারি।( আমলাতান্ত্রিক পদন্নতি নয় ) যদি নতুন প্রশাসকের দরকার না থাকে তা হলে অন্য কথা। কারণ আমি অর্ণব পিয়াল (পশ্চিমবঙ্গ থেকে) প্রশাসনিক যা কাজ দরকার হয় তা আপনাদের কাছ থেকে পেয়ে থাকি। আর নিস্ক্রিয় প্রশাসকদের প্রশাসকত্ত্ব বাতিলের ব্যাপারে বলতে পারি তাদের তাদের প্রশাসকত্ত্ব বাতিল না করাই ভাল । কারণ আশা করি তারা অচিরেই ফিরে আসবেন।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৩:৩২, ২৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)
জয়ন্তদা ঠিকই বলেছেন, উইকিপিডিয়া বাংলায় ভারত থেকেও প্রশাসক থাকা উচিত। উইকিপিডিয়ায় ভারতীয় অবদানকারীর সংখ্যা একটু একটু করে বাড়ছে। এখন থেকে একজন ভারতীয় প্রশাসক উইকিতে কাজ করলে ভবিষ্যতে তাদের কাজকর্ম তদারক ও সহায়তায় অনেক সুবিধা পাবো। জয়ন্তদাকে, আমার মতে, প্রশাসক করা যেতে পারে। উনি আমাদের মধ্যে থেকে সিনিয়র এবং অনেক দিন উইকিতে কাজকর্মের অভিজ্ঞতা সম্পন্ন। --অর্ণব দত্ত ১৪:১৯, ২৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

আমার মনে হয়, এ পর্যন্ত যারা প্রশাসক হয়েছেন, তাদেরকে প্রশাসক পদ থেকে সরিয়ে দেবার দরকার নেই। তারা বাংলা উইকির ইতিহাসের অংশ। সত্যি কথা বলতে, বাংলা উইকির বর্তমান প্রেক্ষাপটে এখানকার প্রশাসকদের একমাত্র কাজ উইকিপিডিয়ার নীতি পাতাগুলি ধীরে ধীরে পূর্ণাঙ্গ চেহারা দেওয়া, বিভিন্ন ধরনের ধ্বংসপ্রবণতা রোধ করা এবং নতুন ব্যবহারকারীদের ভুলগুলি ধরিয়ে দেওয়া। এখন যে চারজন প্রশাসক সক্রিয় আছেন, আমার মতে তারা এ কাজের জন্য মোটামুটি যথেষ্ট। তবে ভবিষ্যতে উইকিতে ভ্যান্ডাল ও নিউবিদের আনাগোনা বাড়লে আরও প্রশাসকের প্রয়োজন হতেই পারে।

বর্তমানে ভারতীয় প্রশাসক আছেন একজন, সপ্তর্ষিবাবু। বছর দুয়েক আগেও, ২০০৬-৭-এর দিকে তিনি এখানে নিয়মিত আসতেন। তিনি মনে হয় এখন ব্যস্ত। এর মধ্যে উইকির বিবর্তন ঘটেছে। আমার মতে পশ্চিমবঙ্গে বসবাসকারী একজন বা দুইজন প্রশাসক থাকা উচিত। গত বেশ কয়েক মাস ধরে জয়ন্ত আর অর্ণব দত্তের নিয়মিত অংশগ্রহণ আমার খুবই ভাল লেগেছে। তারা ডেডিকেটেড। যদি তারা এরকম নিয়মিত উপস্থিতি বজায় রাখেন, তবে তাদের দুইজনকেই নির্দ্বিধায় প্রশাসক করা যায়। কারণ আমার মনে হচ্ছে ভবিষ্যতে ভারত থেকে ব্যবহারকারীর সংখ্যা আরও বাড়বে। --অর্ণব (আলাপ | অবদান) ১৫:৪৫, ২৪ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

উইকিপিডিয়াতে প্রশাসকগণই ইতিহাসের অংশ, সাধারণ ব্যবহারকারীরা এর অংশীদার না তা তো নয়। ইতিহাস হওয়ার ব্যাপারটার আসলে এখানে কোন যুক্তি নেই। যারাই এখানে অবদান রাখবেন এবং তা যতই নগন্য হোক না কেন তারা সবসময়ই উইকিপিডিয়ার ইতিহাস হয়ে থাকবেন। নিস্ক্রিয় প্রশাসকত্ত্ব বাতিল মানে এই নয় যে তিনি পরবর্তী তা আর ফিরে পাবেন না। তিনি ভবিষ্যতে কখনও আবার সক্রিয় হোন, এবং তার কর্মপরিধি আগের মত হয় তাহলে তাকে তার প্রশাসকত্ত্ব ফিরিয়ে দেওয়া হবে। নিস্ক্রিয় প্রশাসকদের সাময়িক ভাবে বাতিল করা উচিত কারণ, উইকিমিডিয়ার প্রশাসনিক এবং গবেষণার কাজে প্রতিটি উইকি প্রকল্পের বিভিন্ন পরিসংখ্যান ব্যবহার করা হয়। এবং নির্দিষ্ট প্রকল্পগুলোতেও এ ধরণের পরিসংখ্যান বিভিন্ন সিদ্ধান্ত গ্রহণে প্রয়োজন হয়। এ সকল গবেষণায় এ ধরণের নেতিবাচক পরিসংখ্যান প্রকল্প সমূহের একটি নেতিবাচক চিত্র তুলে ধরে যা অবশ্যই আমাদের কাম্য নয়।--বেলায়েত (আলাপ | অবদান) ০৬:২৪, ২৫ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)
বেলায়েত, আপনি উইকির আমলাতন্ত্র নিয়ে একটু বেশিই আগ্রহী। নিষ্ক্রিয় প্রশাসকের পরিসংখ্যান দিয়ে বাংলা উইকিপিডিয়ার বিচার হবে না। বিচার্য বিষয় হল বাংলা উইকিপিডিয়ার কন্টেন্টের মান ভাল না খারাপ। এটা কি একটা ভাল বিশ্বকোষ? কে কবে কোথায় এখানকার প্রশাসকদের আপাত সক্রিয়ত্ব/নিষ্ক্রিয়ত্ব নিয়ে গবেষণা করবে, সেটা একেবারে গৌণ একটা ব্যাপার। যাদের কোন কাজ নেই, তারা এসব নিয়ে মাথা ঘামাতে পারে। আমাদের এখানে মূল কাজ হল বাংলাতে একটা ভাল মানের উন্মুক্ত ইন্টারনেট বিশ্বকোষ লেখা ও এর উন্নতি করা। সবকিছু একে ঘিরে আবর্তিত হবে। এখনকার নিষ্ক্রিয় প্রশাসকেরা অতীতে কোন এক সময় এই গোটা প্রক্রিয়ার একটা অংশ ছিলেন, সেই হিসেবে তারা এই উইকির ইতিহাসের অংশ। এর বেশি কিছু না। আমার মনে হয় না এগুলি নিয়ে সময় নষ্ট করা উচিত। যেখানে প্যাঁচ নেই, সেখানে অহেতুক প্যাঁচ ঢোকানোর কোন দরকার নেই। --অর্ণব (আলাপ | অবদান) ০৭:৪৮, ২৫ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

উইকিতে আজ পর্যন্ত আমি কখনোই কাউকে "ভারতীয়" বা "বাংলাদেশী" বলে ভাবিনি। সবাইকে বাঙালি বলেই ভেবে এসেছি। বাংলা উইকির জন্য যখন কাজ করি, তখন সেটা বাংলা ভাষার জন্যই করি, রাষ্ট্রের সীমা নিয়ে মাথা ঘামাই না। জয়ন্ত ও অর্ণব দত্ত হয়তো খেয়াল করে দেখবেন, ইংরেজি উইকিতে বাঙালি পেলেই ধরে তাকে বাংলা উইকিতে নিয়ে আসার আপ্রাণ চেষ্টা করেছি। গত ৩ বছরে কেবল ইংরেজি উইকিও নয়, ইন্টারনেটে যেখানে যেখানে ব্লগ/ফোরামে বাঙালি দেখেছি, সব খানেই প্রচারণা চালিয়েছি। কাজেই অনুরোধ এটাই, ৪৭ এর দেশভাগের ভূত এখানে দয়া করে আনবেন না ... বাংলা ভাগের সেই দুঃখ বাংলা উইকিতে দেখতে চাই না। বাংলা ভাষা একটাই ... দেশের সীমানা যাই হোক না কেনো।

উইকিতে নিয়মিত কাজ করছে কয়জন? হিসাব করলে দেখা যাবে ১০ জন-১২ জন? প্রতিদিনের লগিন খেয়াল করলে দেখি, অর্ণব ও অর্ণব দত্ত, জয়ন্ত, বেলায়েত, ও আমি ছাড়া আর হয়তো অল্প কজন নিয়মিত কাজ করছেন। যারা উইকিতে নিয়মিত লেখালেখি করে, সবাইকেই প্রশাসক হওয়ার তো দরকার নাই। প্রশাসকের ক্ষমতা কেবল দুইটাই বেশি -- পাতা মোছা, এবং ভ্যান্ডালদের ব্যান করা। এখানে ভ্যান্ডাল এখনও যথেষ্ট কম, তাই সেই কাজ অন্তত সপ্তাহে বা দুই সপ্তাহে এক বারের বেশি করা লাগে না। পাতা মোছার ক্ষেত্রে দুইটা ব্যাপার -- পাতা স্থানান্তরে অনেক সময়ে লাগে, আর খালি পাতা/ভ্যান্ডাল পাতা মোছার জন্য লাগছে। কাজেই এখন আর কোনো প্রশাসকের দরকার কি আছে?

অর্ণব জাহীনের সাথে একমত যে, জয়ন্ত/অর্ণব দত্তের কেউ না কেউ পরবর্তী প্রশাসক হওয়ার জন্য সব দিক দিয়েই সুযোগ্য। কিন্তু যারা কাজ করি, তারা সবাই-ই কারণে অকারণে দুইটি অতিরিক্ত ক্ষমতার জন্যই প্রশাসক হতে হবে, এটা মনে হয় ঠিক না।

আর পুরানো ইউজারদের মধ্যে একেকজন একেক কাজে উইকিতে আসতে পারছেন না। ডঃ সপ্তর্ষি এখন ডাক্তারিতে প্রচন্ড ব্যস্ত -- শিকাগোতে তাঁর কাজ, তাই আসতে পারেন না। তাই বলে তাঁর অবদানকে অবজ্ঞা করার কিছু নেই, বা তাঁকে প্রশাসক থেকে সরানোরও কিছু নেই। যদি পুরানো প্রশাসকদের একাউন্ট হ্যাক হয়, তাহলে অন্য কথা। আর আরেকটা কারিগরী সমস্যা হলো, প্রশাসক থেকে পদাবনতি ঘটানোর ক্ষমতা সম্ভবত এখানে কারো নেই, ওটার জন্য স্টুয়ার্ডদের কাছে যোগাযোগ করতে হবে। --রাগিব (আলাপ | অবদান) ০৭:০০, ২৫ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

রাগিব ভাই আশা করি আপনি আমাকে ভুল বোঝেননি। আমিও মনে উইকি পৃথিবীর জনমানুষের বিশ্বকোষ যা রাষ্ট্রের সীমার বাইরে। ৪৭ এর দেশভাগের ভূত এখানে আমি চাই না ও চাইনি। আমরা আগে বাঙ্গালি সেটা যে দেশেই আমরা বসবাস করি।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৭:২৩, ২৫ ফেব্রুয়ারি ২০০৯ (UTC)

My Dear Frieds, I apologize for writing in english. I work in a hospital. During my duty hours I may not be able to easily acces a bengali website in a hospital computer. I am also sorry that I missed the activities in the last few months. Thanks Ragib for explaining on my behalf. I have become a bit tied up, and havent been even checking email leave alone wikipedia entries. Havent even wished new year yet to my near ones. I do have a few wiki projects in mind. If I dont get time I will try to pass them on to Ragib. Please bear with me. I will back intermitently for now. For urgent purposes I will appreciate if I am sent an email at: dr DOT mandal AT gmail.. (dont want to spell out the whole id for fear of spam bots) . In case you dont get a response please feel free to send me repeat/reminders. Meanwhile please count my vote in support of Jayanta and Arnab if they decide to apply again. (To Jayanta or Arnab- please dont mind and send me emails to remind if you apply) Irrespective of country of origin or residence, I felt either of them have become competent to work as an admin. I personally feel there is no harm in having a few aditional admins if they are competent and responsible. Some days some of the admins may be busy and if there is some sudden surge of vandalism a few extra admins would be helpful. This is my personal opinion. Ragib or Zaheen who are more experienced wikipedians may further comment on the need aspects. Bengali wikipedia really is growing up great. Keep up the good work. Subhonoboborsho.--সপ্তর্ষি(আলাপ | অবদান) ১৮:২৮, ২১ এপ্রিল ২০০৯ (UTC)

শুভ নববর্ষ, অনেকদিন পর আপনাকে এখানে দেখে ভাল লাগছে। রাগিব ভাইয়ের মাধ্যমে জানতে পারি যে আপনি খুব ব্যস্ত আপনার কর্ম জীবনে। কিন্তু বাংলায় আপনার অভাব বোধ করি কারণ আপনার মত বিশেষজ্ঞ যা লিখতে পারেন আমরা সেটা লেখার সাহস করে উঠতে পারি না। বিশেষত শরীরস্থান ও চিকিৎসা বিজ্ঞানের নিবন্ধগুলো আপনার অবদানে যদি পূর্নতা পায় এর থেকে ভাল আর কিছুই হয় না। আশা করি আপনি আপনার ব্যস্ত কর্ম জীবনের কিছু অংশ ভবিষ্যতে দেবেন। উইকিপিডিয়ার শৈশবে আমি বা অর্নব (বা নতুন যারা) ছিলাম না, আমরা প্রায় আপনার ,রাগিব বেলায়েত ও জাহিনের গড়ে তোলা প্রাসাদে এসেছি। আর গড়ে তোলা প্রাসাদে কাজ করা অনেক সুবিধা কিন্তু জানি এই প্রাসাদ গড়ে তুলতে আপনাদের অনেক সময় শ্রম দিতে হয়েছে ও নিজেকে এখানে উৎসর্গ করেছেন। এর জন্য আমি আপনাদের এক বিশেষ শ্রদ্ধার দৃষ্টিতে দেখি। তাই আপনার বা নিস্ক্রিয় প্রশাসকদের প্রশাসকত্তর বাতিলের কোনো প্রশ্নই আসছে না। আর এখন বাংলা উইকিতে যা ট্রাফিক তাতে নতুন প্রশাসকের কোন প্রয়োজন আছে বলে আমি মনে করিনা। শুভেচ্ছা নেবেন।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ১৯:৫৫, ২১ এপ্রিল ২০০৯ (UTC)

আগামী মাস দুয়েক আমি উইকিতে অনিয়মিত ভাবে আসবো। এর পরিপ্রেক্ষিতে প্রশাসনসংক্রান্ত কাজ তরান্বিত করার জন্য একজন নতুন প্রশাসক নিয়োগের প্রস্তাব রাখছি। --রাগিব (আলাপ | অবদান) ২১:১০, ২ জুন ২০০৯ (UTC)

আমি নিজেকে প্রশাসনসংক্রান্ত কাজ করার জন্য প্রস্তাব রাখছি। জাহিন নেই, এখন ব্রেক নিয়েছেন। বেলায়েত ভাই নিয়মিত থাকেন। আপনারা যদি মনে করেন আমি যোগ্য তবে নিজেকে সৌভাগ্যবান মনে করবো। এখানে সমর্থন পেলে প্রশাসক হবার আবেদনে প্রস্তাব রাখবো। আমি যখনই সময় পাই ,মূলত বাংলা উইকিতেই সময় দিই। আমি অনলাইন আছি মানেই বাংলা উইকিতেই আছি।ধন্যবাদ সহ--জয়ন্ত (আলাপ | অবদান) ০৫:০৭, ৩ জুন ২০০৯ (UTC)
আমার পূর্ণ সমর্থন আছে। --সপ্তর্ষি(আলাপ | অবদান) ০৯:১৪, ৩ জুন ২০০৯ (UTC)
আমারও সমর্থন আছে।--অর্ণব দত্ত ০৯:৩৯, ৩ জুন ২০০৯ (UTC)
উইকিপিডিয়ায় আমি একেবারেই নতুন একজন সদস্য। তবে এই অল্প সময়ে (প্রায় দেড় মাস) যাদের নিয়মিত ভাবে দেখছি তাদের মধ্যে জয়দা অন্যতম। আমার মতামত যদি ধর্তব্যের মধ্যে পড়ে তবে তা তার পক্ষেই যাবে।ফয়সল ১৫:১৪, ৩ জুন ২০০৯ (UTC)
জয়ন্তের ২৪ ফেব্রুয়ারীর বার্তা থেকে জানতে পারি যে তিনি নিজেকে প্রশাসক হিসাবে ইতিপূর্বে আবেদন রেখেছিলেন যা মিমাংসিত হয়েছে ধরা যায়। এবং তিনি এ ব্যপারে বেলায়েতের পরামর্শ পেয়েছেন ও অনুসরণ করছেন। আরো জানতে পারি, জাহিন মনে করেন যে আর নতুন কেউ প্রশাসক হবার প্রয়োজন নেই। রাগিবের ২৫ ফেব্রুয়ারীর বার্তা থেকে প্রশাসকের সীমিত প্রয়োজনীয়তা বোধগম্য হয়। ২৫ ফেব্রুয়ারীর জয়ন্তের বার্তা এই প্রসঙ্গের ইতি টানে বলা যায়। এর পর, ২ জুন, রাগিব একজন নতুন প্রশাসক নিয়োগের প্রস্তাব রেখেছেন কেননা তিনি মাস দুয়েক উইকিতে অনিয়মিত ভাবে আসবেন। আমি মনে করি, রাগিব দুই মাস উইকিতে অনিয়মিত ভাবে আসবেন বলে নতুন প্রশাসক নিয়োগের প্রয়োজন নেই। ইতিপূর্বে কোনো প্রশাসকের অনিয়মিত ভাবে উইকিতে আসার জন্যে নতুন প্রশাসক নিয়োগ হয়েছে কি?--Cool BD (আলাপ | অবদান) ০৯:১৯, ৪ জুন ২০০৯ (UTC)