উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৬/১-৪

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২


পরিচ্ছেদসমূহ

119.30.38.55 বাধা দান

119.30.38.55 (talk · contribs · deleted contribs · nuke contribs · logs · edit filter log · block user · block log) এই আইপি দিয়ে সম্পাদনার সময় বলা হচ্ছে যে, এটা একটা বট। যার কোন অ্যাকাউন্ট নাই, কে নিয়ন্ত্রণ করছে তা অজানা। আমি দেখেছি এইধরণের আইপিকে সবসময় বাধা দান করা হয়ে থাকে। প্রশাসকবৃন্দ অনুগ্রহ করে বাধা দিন। Sethtalk ০৮:২৬, ৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

X mark.svg করা হয়নি এটা আইপি ঠিকানা, যেকোন কেউ সম্পাদনা করেছে লগইন ব্যতীত। কিছু সম্পাদনা ২০১২ সালের সুতরাং শেয়ার্ড আইপি হওয়ার সম্ভাবনাই বেশি।--যুদ্ধমন্ত্রী আলাপ ১২:০৪, ৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

Daily GIRLS Photo4You বাধা দান

Daily GIRLS Photo4You (talk · contribs · deleted contribs · nuke contribs · logs · edit filter log · block user · block log) প্রিয় @উইকিপিডিয়ানগণ , এই ব্যবহারকারী বিজ্ঞাপন প্রচার করতেছে। ইউজারনেম নীতিমালা ভঙ্গ করেছে। প্রশাসকবৃন্দ অনুগ্রহ করে এই ব্যবহারকারীককে বাধা দিন অথবা ইউজার পেজ অপসারণ করে উইকিপিডিয়াকে পরিষ্কার করুন। Sethtalk ১৪:১৮, ৯ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

ব্যবহারকারী পাতার বিজ্ঞাপন সরানো হয়েছে ও ব্যবহারকারীকে নাম পরিবর্তন করার বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। বাধাদান করা হয়নি। ব্যবহারকারীকে কিছু সময় দেয়া হল। --আফতাব (আলাপ) ১৫:১২, ৯ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgSeth R: উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা-এ এধরণের অনুরোধ রাখবেন দয়া করে। এটি সাধারণ আলোচনার জন্য।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৫৬, ৯ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: জানানোর,জন্য ধন্যবাদ ভাইয়া। Sethtalk ০১:০৫, ১০ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: ভাই ব্যবহারকারীকে অনেক সময় দেওয়া হয়েছে। সে নাম পরিবর্তনের কোন অনুরোধ বা আবেদন করেনি। অতএব, তাকে এবার বাধা দান করা হক। Sethtalk ১৫:০৭, ২৩ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

পুরষ্কার বানান প্রসঙ্গে

আচ্ছা, পুরষ্কার আর পুরষ্কারের মধ্যে কোনটার বানান সঠিক বলে ধরে নেবো, একাডেমি পুরস্কার সহ আরও বেশ কিছু নিবন্ধের শিরোনামে দন্ত্য স-যুক্ত বানানটি ব্যবহার করা হয়েছে দেখছি, পাশাপাশি আরও কতগুলো নিবন্ধে ষ যুক্ত বানানটিও ব্যবহার করা হয়েছে। এক্ষেত্রে কি দুটো বানানই গ্রহণযোগ্য হবে? এবিষয়ে সকলের দৃষ্টি আকর্ষণ করছি। শরীফ (আলাপ) ১৮:৩৭, ১৬ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

অবিধান অনুসারে এবং বেশি ব্যবহৃত দন্ত্য্য স-যুক্ত (পুরস্কার) বানানটি। আমার মতে এটিই বেশি গ্রহণযোগ্য। --কায়সার আহমাদ (আলাপ) ০২:৫৬, ১৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

Geographical Indications in India Edit-a-thon

​Hello,

Geographical Indications in India collage.jpg

CIS-A2K is going to organize an edit-a-thon between 25 and 31 January this year. The aim of this edit-a-thon is creating and improving Geographical Indications in India related articles.

We welcome all of you to join this edit-a-thon.
Please see the event and add your name as a participant: meta:CIS-A2K/Events/Geographical_Indications_in_India_Edit-a-thon

Feel free to ask if you have question(s).
Regards. --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ১৭:৩৫, ১৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

2016 WMF Strategy consultation

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

Hello, all.

The Wikimedia Foundation (WMF) has launched a consultation to help create and prioritize WMF strategy beginning July 2016 and for the 12 to 24 months thereafter. This consultation will be open, on Meta, from 18 January to 26 February, after which the Foundation will also use these ideas to help inform its Annual Plan. (More on our timeline can be found on that Meta page.)

Your input is welcome (and greatly desired) at the Meta discussion, 2016 Strategy/Community consultation.

Apologies for English, where this is posted on a non-English project. We thought it was more important to get the consultation translated as much as possible, and good headway has been made there in some languages. There is still much to do, however! We created m:2016 Strategy/Translations to try to help coordinate what needs translation and what progress is being made. :)

If you have questions, please reach out to me on my talk page or on the strategy consultation's talk page or by email to mdennis@wikimedia.org.

I hope you'll join us! Maggie Dennis via MediaWiki message delivery (আলাপ) ১৯:০৬, ১৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

উইকিপিডিয়া:উইকিপিডিয়া ১৫/অনলাইন/নিবন্ধ পর্যালোচনা

সুধী, আপনারা জানেন উইকিপিডিয়া ১৫ উপলক্ষ্যে আয়োজিত অনলাইন নিবন্ধ প্রতিযোগিতা শেষ হয়ে গিয়েছে এবং নোটিশ অনুসারে এখনো প্রায় ৭০/৮০টি নিবন্ধ ২০ তারিখের মধ্যে পর্যালোচনা করতে হবে। যদি দয়া করে বাংলা উইকিপিডিয়ার নিয়মিত ব্যবহারকারীরা একটু নিবন্ধ পর্যালোচনাতে হাত লাগাতেন তাহলে সময়মতো সবগুলো নিবন্ধ পর্যালোচনা করা সম্ভব হত। এটি শুধু ঠিক সময়ে পর্যালোচনার ব্যাপার নয়, আমাদের কথা দিয়ে কথা রাখা টাইপের সম্মানেরও ব্যাপার। যেহেতু যারা অংশ নিয়েছেন তারা সকলেই প্রায় নতুন ব্যবহারকারী সেহেতু তাদের মনে বাংলা উইকিপিডিয়া সম্পর্কে বিরুপ মনোভাব সৃষ্টিহোক সেটা চাই না। ধন্যবাদ সবাইকে ব্যাপারটি বুঝার জন্য। --যুদ্ধমন্ত্রী আলাপ ২০:১৪, ১৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

এই বিষয়টা খুবই ক্রিটিক্যাল। যেহেতু কথা দেয়া হয়েছিল ব্যবহারকারীদের যে ২০ তারিখের মধ্যে সব নিবন্ধ পর্যালোচনা করা শেষ হবে, তাই যত দ্রুত সম্ভব নিবন্ধগুলোকে পর্যালোচনা করে শেষ করা উচিত। এজন্য বাংলা উইকিপিডিয়ার বেশি নিয়মিত ব্যবহারকারীদের পার্সোনালি আলাপ পাতায় গিয়ে এই অনুরোধটা করা যায়। এছাড়া আর কোন উপায় দেখছি না। আমি শুরু করলাম মহীন ভাইকে জানানোড় মাধ্যমে।  – তানভির (আলাপ) ১২:২৫, ১৯ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

অ্যাকাডেমি বানান

সাধারণত অ্যাকাডেমি কে একাডেমী লেখা হয় বাংলা অভিধানেও একাডেমী লিখা আছে । ~ Rahul amin roktim (talk) ১০:৪৯, ১৯ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ায় সাধারণত বানানটি একাডেমি ব্যবহার করা হয়। ২২ সেপ্টেম্বর, ২০১৩ তারিখে বাংলা একাডেমি বিল ২০১৩ পাশ হওয়ার পর সম্ভবত এ নিয়ে আলোচনা হয়েছিল। লিংক এখন মনে পরছে না।--যুদ্ধমন্ত্রী আলাপ ১১:১৩, ১৯ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan এবং Rahul amin roktim: বাংলা উইকিপিডিয়ায় ‘একাডেমি’ শব্দে সহমত। লিঙ্কের ঠিকানা সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতায়। - Suvray (আলাপ) ১৫:৩৯, ২৬ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

Help me!

How do creat a page?

এই লিঙ্কে দেখতে পারেন। Intakhab (আলাপ) ১৮:৪৩, ২২ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)


অনুর্ধ্ব-১৯ দল

ইংরেজি উইকিতে অনুর্ধ্ব দলসমূহে জাতীয় কথাটি আছে যেমন en:Bangladesh national under-19 cricket team কিন্তু বাংলা উইকিতে জাতীয় কথাটি বাদ দেওয়া হয়েছে, দেখুন বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। এখন কথা হলো কোনটি সঠিক বা কোনটি যথাযথ? জাতীয় সহকারে পাকিস্তান জাতীয় অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল না বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। বিষয়টা একটু ক্লিয়ার হওয়া দরকার। প্লিজ আপনাদের মতামত দিয়ে সাহায্য করুন। --কায়সার আহমাদ (আলাপ) ১৫:০৭, ২৬ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgKayser Ahmad: সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা ব্যবহার করুন। বাংলা উইকি’র ধারাবাহিকতা ও গতিশীলতা রক্ষার্থে এ সংক্রান্ত (জাতীয়) বিষয়ে ব্যাখ্যা রয়েছে। নিঃসন্দেহে বাংলাদেশ জাতীয় অনূর্ধ্ব-১৯ ক্রিকেট দল। পাতা স্থানান্তরের সুবিধার্থে এ আলোচনাটি সংশ্লিষ্ট পাতায় স্থানান্তর করছি। ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১৬:১১, ২৬ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)


পাতা অপসারণ সম্পর্কে

আলাপ:উপ্পাদা জামদানি শাড়ী তথ্যসূত্র এবং কারন উল্লেখ করার পরও পাতাটি অপসারিত হয়েছে । কমপক্ষে কতটি শব্দ থাকলে নিবন্ধ অপসারনের যোগ্য হয় / কতটি শব্দ থাকতে হয় ?? অনুগ্রহ করে জানাবেন । ~ Rahul amin roktim (talk) ১৭:২১, ২৬ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

বর্তমানে অন্য একজন ব্যবহারকারী পাতাটি পুনরায় তৈরি করেছেন। আপনার তৈরি পাতাতে তথ্য ছিল মোট এক লাইনের। বাংলা উইকিপিডিয়া ইংরেজির মত বড় নয় এবং অনেকদিন ধরেই চেষ্ঠা করছি সংখ্যার দিকে না তাকিয়ে কোয়ালিটি বৃদ্ধি করতে। এজন্য অনেকদিন যাবতই এটা সম্প্রদায় আলোচনা করে আসছে যে, বাংলাতে নিবন্ধ কমপক্ষে দুই/তিন প্যারার না হলে অপসারণই শ্রেয়। কারণ উইকিপিডিয়ায়, পাঠকরা পড়তে আসেন এবং এসে যদি দেখেন তার আগ্রহের বিষয়ে এক/দুই লাইন লিখা সেক্ষেত্রে বিরক্তই বেশি হন। এটা নিজের পাঠক অভিজ্ঞতা থেকে বলছি। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:২৬, ২৬ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
আমি অনেক দিন পূর্বে ২ টি নিবন্ধে দ্রুত অপসারণ প্রস্তাব করেছিলাম কারণ নিবন্ধ গুলি ছিল অনেক ছোট এবং আমার ইচ্ছা ছিল নিবন্ধ ২ টি অপসারিত হলে তা আমি নতুন + দীর্ঘ করে তৈরি করব । কিন্তু অপসারণ প্রস্তাব এই বলে নাকচ করা হয়েছিল যে
এই নিবন্ধ টি উইকি তে থাকা প্রয়োজন । আপনি চাইলে একে সম্প্রসারণ করতে পারেন "

যাহোক এখনো মাথা ঠাণ্ডা আছে ~ Rahul amin roktim (talk) ১৭:৪০, ২৬ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

মাঝে মাঝে নিবন্ধ বিবেচনা করে এটা করা হয়। কিন্তু, “যাহোক এখনো মাথা ঠাণ্ডা আছে” মানে কি?--যুদ্ধমন্ত্রী আলাপ ০৫:৫০, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
যেকোন ধরণের আলোচনায় এধরনের বক্তব্য প্রদানের মানে কি? আপনার “মাথা ঠান্ডা” না-থাকলে কি করণীয় আমাদের? - Ashiq Shawon (আলাপ) ০৮:২১, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
মানে রাগ করনি / হুমকি প্রদান করেছি :) । - আমার কাছে নিবন্ধ অপসারণের থেকে নিবন্ধ লেখা বেশি জটিল মনে হয় । তাই কাল যখন নিবন্ধটি অপসারিত হল তখন মনে হয়েছিল যে , " উইকি তে অনেক ছোট ও তথ্যসূত্র বিহীন নিবন্ধ রয়েছে - আমিও এসবে দ্রুত অপসারণ ট্যাগ লাগিয়ে দেই । " মাথা ঠাণ্ডা ছিল তাই কাজটি করনি । ~ Rahul amin roktim (talk) ০৯:৪৩, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
সুপ্রিয় ~ Rahul amin roktim ভাই, যারা বাংলা উইকিতে কাজ করেন তাদের অধিকাংশেরই প্রথম দিকে তৈরীকৃত নিবন্ধ অপসারণ হয়ে যাওয়ার অভিজ্ঞতা আছে। প্রথম দিকে নিবন্ধ অপসারিত হলে অধিকাংশরই মন খারাপ হয়। মেজাজ খারাপ হলেও সবাই সেটা প্রকাশ করে না। বাংলা উইকিপিডিয়ায় সবাই নিজস্ব ভালো লাগা থেকে কাজ করেন। এখানে প্রায় সবাই হেল্পফুল। অন্যেরা কিছু ভূল ধরিয়ে দেবে। নিবন্ধ মুছে দেবে। দিক। আপনি উইকির নীতিমালা গুলো পড়ে নিন। কোথাও না বুঝলে পুরোনোদের জিজ্ঞেস করুন। তারপর চারঘাট এটে ধুমসে নিবন্ধ তৈরী করুন। তখন দেখবেন কেউই আর নিবন্ধ অপসারণ করার সুযোগ পাচ্ছে না। আপনার উইকি সময় আনন্দময় হোক এই প্রত্যাশা। ফের দৌস ১০:০১, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
ধন্যবাদ Gnome-edit-redo.svgFerdous: ভাই । আমি এর পর থেকে ছোট নিবন্ধ তৈরি করা হতে বিরত থাকার + রাখার চেষ্টা করব । ~ Rahul amin roktim (talk) ১০:১০, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgRahul amin roktim: আপনাকেও ধন্যবাদ। আসলে ছোট নিবন্ধ সম্পাদক বা পাঠক কারোরই তেমন কোন কাজে আসে না। সমৃদ্ধ বাংলা উইকিপিডিয়া আমাদের সবারই প্রত্যাশা। ফের দৌস ১০:১৬, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
* প্রসঙ্গতঃ, ভারতীয় ভৌগোলিক স্বীকৃতি এডিটাথনে নূতন প্রবন্ধে ৩৫০০ বাইটস থাকা উচিত। রাহুল আপনি বলেছেন "আমি অনেক দিন পূর্বে ২ টি নিবন্ধে দ্রুত অপসারণ প্রস্তাব করেছিলাম", আমি যত দূর জানি Stub policy-র ওপর কাজ ও নির্ণয় ২০১৫ সালে জানুয়ারি মাস নাগাদ হয় বাংলা উইকিপিডিয়া ১৫-র সময় (অবিশ্যি এ' তথ্য ভুল হতেও পারে)। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ২০:৪০, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)


GI edit-a-thon 2016 updates

Geographical Indications in India Edit-a-thon 2016 has started, if you have not signed up still, please consider joining now.

Spinning Ashoka Chakra.gif
Updates

Here are a few updates:

  1. More than 80 Wikipedians have joined this edit-a-thon
  2. More than 20 articles have been created/expanded already (this may not be the exact number, see "Ideas" section #1 below)
  3. Infobox geographical indication has been started on English Wikipedia. You may help to create a similar template for on your Wikipedia.
Become GI edit-a-thon language ambassador

If you are an experienced editor, become an ambassador. Ambassadors are community representatives and they will review articles created during this edit-a-thon, and perform a few other administrative tasks.

Translate the Meta event page

Please translate this event page into your own language. Event page has been started in Bengali, English and Telugu, please start a similar page on your Wikipedia too.

Ideas
  1. Please report the articles you are creating or expanding here. It'll be difficult for us to count or review articles unless you report it.
  2. These articles may also be created or expanded:

See more ideas and share your own here.

Further updates

Please keep checking the Meta-Wiki event page for the latest updates. --MediaWiki message delivery (আলাপ) ০৮:৩৩, ২৭ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

ভাষা বিষয়ক অনলাইন এডিটাথন

আসছে ২১ শে ফেব্রুয়ারী শুধু বাংলা ভাষাভাষীদের মাতৃভাষা দিবস নয়,বরং এদিনটি সারা পৃথিবীর সকল ভাষাভাষীর জন্যও তাদের মাতৃভাষা দিবস। এই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ১৫ - ২১ শে ফেব্রুয়ারী পর্যন্ত মোট ৭ দিন ব্যাপী বিশ্বের সকল জাতি এবং উপজাতিদের ভাষা বিষয়ক নিবন্ধ তৈরি ও এর মানোন্নয়ন করতে পারি। বাংলা উইকিপিডিয়ায় অনেক ভাষা বিষয়ক নিবন্ধ রয়েছে যা সংক্ষিপ্ত, আবার অন্য ভাষার উইকি এমন ভাষা বিষয়ক অনেক নিবন্ধই রয়েছে যা বাংলা ভাষায় থাকা উচিৎ। এ বিষয়ে ৭ দিন ব্যাপী অনলাইন এডিটাথনের আয়োজন করলে কেমন হবে? সকলের মতামত আশা করছি-- শাহাদাত সায়েম (আলাপ) ০৩:০৮, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

ধন্যবাদ বিষয়টি সামনে আনার জন্য। এডিটা-থন আমরা করতেই পারি। কিন্তু আমার মনে হয়, এভাবে পুরু কয়েকটি টেমপ্লেটের নিবন্ধ ব্যবহারকারীদের ধরিয়ে না দিয়ে এই কয়েকদিনে কিছু নিবন্ধের একটি লিস্ট করতে পারি যেগুলো থেকে তৈরি বা সম্পূর্ণ করা হবে। এতে আউটকাম বেশি হবে। সাম্প্রতিক অনলাইন প্রতিযোগিতার অভিজ্ঞতা থেকে বলছি। অন্য একটি প্রসঙ্গ হলো, আমাদের সোসাল মিডিয়ায় অফিসিয়াল পেইজ রয়েছে, সেক্ষেত্রে যে কোন ইভেন্ট পাতা উক্ত পেইজ থেকে করা উচিত কোন সতন্ত্র ব্যক্তির একাউন্ট থেকে নয়। তাহলে এর একটি ধারাবাহিক লগ থেকে যাবে। এছাড়াও ব্যক্তিগত একাউন্ট থেকে করলে ব্যাপারটির অফিসিয়াল কোন ভিত্তিই থাকেন না। এ ব্যাপারে আমি বোধিদারও দৃষ্টি আকর্ষণ করছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ১২:২৯, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
এবং সবকিছু ঠিক না করে সামাজিক যোগাযোগে ঘোষণা দেওয়াও উচিত নয়, @শাহাদাত সায়েম।--যুদ্ধমন্ত্রী আলাপ ১২:৩১, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
নাহিদ, কোন উইকি স্বেচ্ছাসেবক নিজের উদ্যোগে এডিটাথনের আয়োজন করলে সেই উদ্যোগকে আমার মনে হয় স্বাগত জানানো দরকার, আর আমার মনে হয়, এডিটাথন শুরু করার আগে আলোচনাসভাতে নোটিশ দিয়ে সম্প্রদায়ের সমর্থন জোগাড় করে নিলে কোন অসুবিধা হয় না, যেমন আগেও করা হত। আর হ্যা, অবশ্যই একটা প্ল্যান থাকা দরকার, যেমন কি কি নিবন্ধ তৈরী করা হবে বা সম্প্রসারণ করা হবে ইত্যাদির একটা তালিকা আগে থেকে প্রস্তুত করে নেওয়া দরকার। এটা আমিও পূর্ব অভিজ্ঞতা থেকে উপলব্ধি করতে পেরেছি, নইলে বিষয়ের ফোকাস নষ্ট হয়ে যায়। আবার অনেক সময় অনেকগুলি সম্প্রদায় একসাথে এডিটাথন প্রতিযোগিতা করে থাকে ও ভবিষ্যতেও করবে। সেক্ষেত্রে আলোচনাসভাতে নোটিশ দিয়ে প্রস্তুতি শুরু করা যায়। আমার মনে হয়, সম্প্রদায়ের সমর্থনই একমাত্র অফিসিয়াল ভিত্তি। যাই হোক, এই এডিটাথনের ব্যাপারে সম্প্রদায়ের মতামত কি জানা আবশ্যক। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৪:২৪, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

দুঃখিত নাহিদ ভাইয়া, সামাজিক যোগাযোগে ইভেন্ট তৈরি করার জন্য! আমি ইভেন্টটি মুছে দিব। আর অফিশিয়াল পেজ থেকে ইভেন্ট তৈরি করতে অনুরোধ করব।আর আমার মনে হয় সম্প্রদায়ের আলোচনাসভায় আলোচনার পূর্বে পাতাটি তৈরি করাও উচিৎ হয়নি। আর নিবন্ধের তালিকা করার ব্যাপারে একমত! সাথে লক্ষ্য করেছি প্রতিযোগিতায় পুরস্কারের ব্যবস্থা থাকলে তা আরো প্রতিযোগিতামূলক হয়। যেমন পুরস্কার হতে পারে : মাতৃভাষার শুভেচ্ছা কার্ড! অথবা প্রতিযোগীতা শেষে অবদানকারীকে আমরা উইকিপদক দিয়ে উইকির সাথে থাকতে উৎসাহিত করতে পারি! এছাড়া দুটোই করতে পারি!! নাহিদ ভাই ও বোধিদা আপনাদের কি মনে হয়? --শাহাদাত সায়েম (আলাপ) ১৪:৩৫, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

প্রস্তাবনা: পৃথিবীতে তো ভাষার অভাব নেই কিন্তু বাংলা উইকিতে সেই সব ভাষার উপর নিবন্ধ খুব খুব কম। আমার প্রস্তাবনা হল এবারের এডিটাথনে বাংলা উইকিতে সেই সব ভাষার উপর নিবন্ধ তৈরি করা ও ইতিমধ্যে ভাষার যেসব নিবন্ধ আছে সেগুলির মান উন্নয়ন করা।
@শাহাদাত সায়েম, মোছামুছির দরকার নেই। আপনি ইভেন্টের আয়োজক হিসেবে বাংলা উইকির ফেসবুক পাতাটির নাম যোগ করে দেন। --আফতাব (আলাপ) ১৪:৪৩, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
বোধিদা, তোমাকে কেন বিশেষভাবে এখানে দৃষ্টি আকর্ষণ করেছি সম্ভবত সেটি আমি ব্যাখ্যা করতে পারিনি ভালোভাবে। সেটি কোন ইডিটাথন নিয়ে নয়, যাতে এখন থেকে তুমিও কোন ইভেন্ট শুরু করলে ফেইসবুকের অফিসিয়াল পেইজ থেকে ইভেন্ট পাতা তৈরি করো সেটার বিষয়ে। আর আফতাবের সাথে একমত নিবন্ধের বিষয়ে। মাত্রই খেয়াল করলাম ইভেন্ট পাতাটি ব্যক্তিগত একাউন্ট থেকে নয়, পেইজ থেকে তৈরি করা হয়েছে। সেক্ষেত্রে উইকিপিডিয়ার নীতিমালায় প্রোমোশনাল টাইপের কিছু হয়ে যেতে পারে। মুছাই উত্তম। --যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৪৮, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

@নাহিদ ভাই আপনি পুরোনো ইভেন্টের পাতায় সম্ভবত পুরস্কার দেয়ার বিষয় নিয়ে আমাকে একটু উপহাসই করেছেন। এভাবে না লিখে বিষয়টি জানতে চাইলেই পারতেন। আপনার প্রশ্ন:পুরস্কার কে দিবে,কিভাবে?? উত্তর :তা আমি নিজেই দিতে চেয়েছিলাম। আমি যদিও চেষ্টা করতাম। আমার নিজের কোন আর্থিক সাহায্যের প্রতিষ্ঠান নেই। ছোটবেলায় দেখেছি উইকিপিডিয়ার জন্য পত্রিকায় ফলাও করে অর্থ সাহায্য চেয়েছে। তখন এতোকিছু বুঝতাম না,তবে মন এটুকু চাইতো যে আমি যদি সাহায্য করতে পারতাম!! সেদিন থেকেই উইকির জন্য পড়াশুনার খরচ থেকে টাকা বাঁচিয়ে রাখতে শুরু করি। আর আজ যখন দেখলাম ভাষা দিবসে কেউ কোন আয়োজন করছে না তখন সেই জমানো টাকাটা কাজে লাগাতে চাইলাম!! মাপ করবেন। এ জায়গা হয়তবা এগুলো বলার জন্য না, তবু বলে ফেললাম। মাপ করবেন!! --শাহাদাত সায়েম (আলাপ) ১৫:১৬, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

সবকিছু ব্যক্তিগতভাবে নিতে হয় না, বিশেষ করে উইকিপিডিয়ায় বিচরণ করলে। তবে আমার কথায় আপনি কষ্ট পেয়ে থাকলে আমি অত্যন্ত দুঃখিত। ইভেন্ট পেইজে লিখেছেন, পুরস্কার বিস্তারিত আসছে, আমাকে এটা বলুন, এটা আপনি ব্যতীত আর কে কে জানে? উইকিপিডিয়ার জন্য যে কেউ যা ইচ্ছা তাই করতে পারেন কিন্তু প্রশ্নটা এজন্য করেছিলাম কারণ যে, পুরস্কার কিভাবে আসছে সেটি সম্প্রদায়ের জানতে হয় কারণ এখানে টাকার ব্যাপার জড়িত থাকে। শুধুমাত্র উইকিপিডিয়ার সম্পাদনার বাইরেও কিছু পলিসি ফলো করতে হয় সেটা হয়ত অনেকেই জানেন না। উদাহরণ দেই একটা, কিছুদিন আগে উইকিপিডিয়া ১৫ অনুষ্ঠানের সময় সম্ভবত জেনে থাকবেন কোন একটি প্রতিষ্ঠান বাংলা উইকিপিডিয়ানদের জন্য সম্পাদনার উপর ভিত্তি করে কাপড়ের উপর ছাড় দিয়েছিল। এখন, তাদের উদ্দেশ্য হয়ত ভালো ছিল কিন্তু উইকিমিডিয়া লিগাল ডিপার্টমেন্টে এটা নিয়ে বেশ জল ঘোলা হয়েছে। বিষয়টা মুটামুটি একটু আমার উপর দিয়েই গিয়েছে যেহেতু আমিই মূলত এগুলো কর্ডিনেট করছিলাম। আশাকরি ব্যাপারটি বুঝাতে পেরেছি। তারপর, আবারও বলছি আপনাকে হার্ট করার জন্য কথাটি জিজ্ঞেস করিনি, এটা স্রেফ ক্লিয়ার হওয়ার জন্য জিজ্ঞেস করা যাতে পরবর্তিতে বাংলা সম্প্রদায়ের উপর বড় কোন দূর্নাম নেমে না আসে। যাইহোক, আপনারা আলোচনা চালিয়ে যান।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৩৮, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
আফতাবের কথার সূত্র ধরে, আমরা প্রথমে দক্ষিণ এশিয়ার ভাষার নিবন্ধগুলো তৈরি বা সম্পূর্ণ করতে পারি। তালিকা এখানে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৫৩, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

এডিটাথনের সময় কিছুটা বাড়ানো প্রয়োজন। ১৫ থেকে শুরু করে ২৯ তারিখ রাখা যেতে পারে। সে সাথে তালিকা আলাদা প্রণয়ন করলে ভালো হত। কারণ দক্ষিণ এশিয়ার অনেক ভাষা সংশ্লিষ্ট রাষ্ট্রের তালিকায় আছে কিন্তু এই তালিকায় নেই। Intakhab (আলাপ) ১৭:৩৯, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

হ্যাঁ, সময়ের ব্যাপারে আমারও আপত্তি নাই। আর তালিকাটি স্রেফ দেখানোর জন্য দিয়েছি, নতুন তালিকা না করলে ব্যাপারটি হিজিবিজি হয়ে যাবে। এভাবে করা যায় একটি তালিকাতে প্রথমে নতুন নিবন্ধ ও পরবর্তিতে অসম্পূর্ণ নিবন্ধ যেগুলো ইতিমধ্যে বাংলাতে রয়েছেঃ এভাবে একপাশে বাংলা টাইটেল ও অন্যপাশে ইংরেজি নিবন্ধটি থাকতে পারে। আমি অবশ্য কয়েকদিন যাবত একটু ব্যস্ত এবং আরও এক সপ্তাহ সেরকমই থাকবো মনে হচ্ছে। সুতরাং Intakhab ভাই, সময় থাকলে আপনি বা কেউ তালিকাটির কাজ শুরু করে দিলে ভালো হবে :) --যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৫৭, ২৮ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

আমার মনে হয় ফেসবুক ইভেন্টটি দ্রুত করলে ভাল হত। এতে করে এডিটথন বিষয়ে সকলে পূর্বে থেকেই জানার সুযোগ পায় ফলে অংশগ্রহনকারীর সংখ্যা বৃদ্ধি পায়! --শাহাদাত সায়েম (আলাপ) ০৪:১৪, ৩০ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

উইকিপিডিয়ার একটি আবশ্যকীয় নিবন্ধ তালিকা রয়েছে। ভাষা সংক্রান্ত নিবন্ধগুলোর (উইকিপিডিয়া:আবশ্যকীয় নিবন্ধ#ভাষা) বেশ অনেকগুলো এখনো তৈরী করা হয়নি। তালিকা তৈরীর সময় এই নিবন্ধগুলো সর্ব প্রথমে থাকা উচিত। আর শুধুমাত্র এই এডিটাথনই নয়, ভবিষ্যতের যে কোনো এডিটাথনের জন্যই এই তালিকার নিবন্ধগুলো প্রাধান্য পাওয়া উচিত। ---- নাসির খান সৈকতআলাপ • ১৭:২০, ৩০ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
বাংলাদেশের কিছু ভাষার তালিকা এখানে দিচ্ছি। এর মধ্যে কিছু নতুন তৈরী করতে হবে, কিছু অসম্পূর্ণ আছে সেগুলো সম্পূর্ণ করা প্রয়োজন। উল্লেখ্য যে, এর মধ্যে কিছু ভাষা সম্পর্কে তথ্য ইংরেজিতে খুবই কম। তাই এক্ষেত্রে শুধু ইংরেজি উইকির উপর নির্ভর না করে অন্য সূত্র ব্যবহার করা প্রয়োজন রয়েছে। Intakhab (আলাপ) ১৪:৩০, ৩১ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)
ভাষা
Hajong language
Koda language
Khasi language
Pnar language
War language
Santali language
Tibeto-Burman languages
Atong language (Sino-Tibetan)
ভাষা নিয়ে কাজ করাটা অনেক মজার। আমি নিজেও বিভিন্ন ভাষার উপর উইকিতে কাজ করেছি। ভাষা দিবসে বিভিন্ন ভাষার উপর এডিথন হলে মন্দ হয় না। যেহেতু তেমন কোন পূর্বপ্রস্তুতি নেই সেক্ষেত্রে আমরা প্রথমে দক্ষিণ এশীয় ভাষাসমূহ নিয়ে কাজ করতে পারি। যেমন দ্রাবিড় ভাষাপরিবারের ভাষা সমূহ যার অধিকাংশই আমাদের পরিচিত। আশা করি উইকিপিডিয়ানগণ ভাষা নিয়ে কাজ করে মজা পাবেন। ফের দৌস ০৮:১০, ৩ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)
হুমম, আমিও এমনই ভাবছিলাম। ধন্যবাদ দারুন একটা আলোচনার জন্য। আমারও মনে হয়, নির্দিষ্ট বিষয় ঠিক করে এডিটাথনটা হলেও ভালো হয়। সেক্ষেত্রে বিভিন্ন ভাষার নিবন্ধগুলো বাংলায় করার উদ্যোগটির প্রতি পূর্ণাঙ্গ সমর্থন জানাচ্ছি। এ বিষয়টা ফাইনাল হলে সেটা ইভেন্ট আকারে আমাদের সকল অফিসিয়াল চ্যানেলে, মেইলিং লিস্টে দেওয়া যাবে। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১৪:২৮, ৩ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)
শাহাদাত সায়েম ভাইকে আন্তরিক ধন্যবাদ দারুণ একটি আইডিয়ার জন্য। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এরকম একটি এডিটাথন করা যেতেই পারে। আর এক্ষেত্রে দক্ষীণ এশীয় ভাষাগুলোর উপর নিবন্ধের মাধ্যমে এই কাজটি শুরু করা যায়। নাসির ভাইয়ের সাথে একমত পোষণ করছি যে আবশ্যকীয় নিবন্ধ তালিকায় থাকা ভাষা সংক্রান্ত নিবন্ধগুলো আমাদের প্রথমে গুরুত্ব দিয়ে তৈরি করা উচিত, এরপর পর্যায়ক্রমে দক্ষিণ এশীয় ভাষা এবং তারপর অন্যান্য ভাষা। আমি এখানে তালিকাটি শুরু করলাম। তালিকার প্রথমেই রয়েছে নতুন নিবন্ধের জন্য ভাষার নাম, এরপরে সমৃদ্ধ করার জন্য অসম্পূর্ণ নিবন্ধের নাম। তালিকাটি সম্পূর্ণ করার জন্য অন্যরাও দয়া করে সাহায্য করুন। ধন্যবাদ।  – তানভির (আলাপ) ১৫:৪২, ৩ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)
এডিটাথনটি ১৫ থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত করার পক্ষে আমি। তাতে নিবন্ধ তৈরি ও মানোন্নয়নের জন্য পর্যাপ্ত সময় পাওয়া যাবে।  – তানভির (আলাপ) ১৬:০৫, ৩ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

@নাহিদ ভাই বোধিসত্ত্ব দা, আফতাবভাই, Intakhab হাসিব ভাই, ফেরদৌস ভাই তানভীর ভাই আমি নিবন্ধের তালিকা তৈরি করছি। মানোন্নয়ন করতে হবে এমন নিবন্ধের তালিকা এখানে আর অনুবাদ করতে হবে এমন নিবন্ধের তালিকা এখানে। এখনো কাজ করছি --শাহাদাত সায়েম (আলাপ) ০৬:০৮, ৪ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

আমি নতুন নিবন্ধ সৃষ্টির বিপক্ষে; কেবল অত্যাবশ্যকীয় ব্যতীত আর কোনো নতুন নিবন্ধ না-তৈরী করে বরং মানোন্নয়ন করার দিকে নজর দেয়া হোক। আর, পুরস্কারের বিষয়ে আমি নিজেও শাহাদাতকে সহযোগীতা করতে আগ্রহী। - Ashiq Shawon (আলাপ) ১৪:১৩, ৬ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)
একমত আশিক শাওন ভাইয়ের সাথে কারন পুরোনো সকল নিবন্ধগুলোর অবস্থাই খুবই শোচনীয়, সেগুলোর মানোন্নয়ন খুবই জরুরী --শাহাদাত সায়েম (আলাপ) ০৭:০৩, ৭ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)
আশিক ভাইয়ের কনসার্ন আমিও শেয়ার করি তবে আমার কাছে মনে হয়, ব্যবহারকারীরা নতুন নিবন্ধ তৈরিতে যে পরিমাণ উৎসাহ পান, সে পরিমান উৎসাহ নিবন্ধের মানোন্নয়নের ক্ষেত্রে পান না। সেক্ষেত্রে ব্যবহারকারীরেদর একটি দিকে ফোর্স করলে আসলে আউটকাম তেমন আসবে না। সুতরাং আমি দুটি দিকই উন্মোক্ত রাখার পক্ষে যাতে সহজেই নিজের পছন্দমত কাজ করা যায়। আর, তালিকার ব্যাপারে আমার মতামত দিয়েছি এখানে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:০৯, ১১ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

Help me

I requesting to administrators, how do I can upload a photo or a file in a page?

--Usuithuai Chowdhury (আলাপঅবদান)  এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
আপনি উইকিপিডিয়ায় চিত্র আপলোড করতে চাইলে নিচের নির্দেশনা অনুসরন করুন উইকিপিডিয়া:আপলোড

ধন্যবাদ --শাহাদাত সায়েম (আলাপ) ১২:৫৬, ৩০ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

Gnome-edit-redo.svgUsuithuai Chowdhury: আপলোডের পূর্বে উইকিপিডিয়া:আপলোড পাতাটি পড়ে নিবেন। আর বিশেষ:upload ব্যবহার করে সহজে চিত্র বা ফাইল আপলোড করতে পারবেন। আশা করি আপনার উত্তর পেয়েছেন।ধন্যবাদ। Sethtalk ১৮:১২, ৩০ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

এপ্রিল ফুল

ভাইয়া, এপ্রিল ফুল নিবন্ধটিতে ইতিহাসে বলা হয়েছে "....ঐতিহাসিকদের মতে, ১৫৬৪ সালে ফ্রান্সে নতুন ক্যালেন্ডার চালু করাকে কেন্দ্র করে এপ্রিল ফুল ডে'র সুচনা হয়।...." কিন্তু সত্য কথা বলতে কি ঐতিহাসিকগণ এর উৎপত্তি নিয়ে একমত নয়। উইকিপিডিয়ায় নিরপেক্ষতা বলে একটি শব্দ আছে আর আমরা যদি তা মেনে চলি তাহলে ঐতিহাসিকদের অনন্য যে মতবাদ রয়েছে তাও দেয়া উচিৎ ছিল। আবার যদিও দেখলাম এটাতে ধবংসপ্রবণতার জন্য পরীক্ষিত হিসাবে চিহ্নিত করা হয়েছে। সবগুলো মতবাদ যুক্তকরে তবেই এটি পরীক্ষিত করলে কি ভাল হত না? আর দেখলাম ইংরেজী উইকি থেকে অনুবাদকৃত। অনুবাদ করা যেতেই পারে তাই বলে এমন নয় যে ইংরেজী উইকি তে যে তথ্য যোগ করা হয়নি তা আমরা যোগ করতে পারব না। এখানে প্রথম আলোর একটি পাতার বিভিন্ন মতবাদ তুলে ধরলাম। এগুলো আমরা ফেলে দিতে পারি না! এখন কি করা উচিৎ??--শাহাদাত সায়েম (আলাপ) ০২:৪৯, ৩ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

শাহাদাত ভাই পরীক্ষিত হিসাবে চিহ্নিত করলেও সম্পাদনা করতে বাধাতো নেই। তথ্যসূত্র সহ গঠনমূলক সম্পাদনা করলে তা বাতিল হওয়ার কথা নয়। --কায়সার আহমাদ (আলাপ) ০৩:০৫, ৩ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)
এই ধরণের নিবন্ধসমূহে সাংবাদিকেরা অনেক ক্ষেত্রে ইন্টারনেট থেকে প্রাপ্ত তথ্য উদ্ধৃত করে থাকেন। সেক্ষেত্রে আমাদের গুরুত্বপূর্ণ তথ্যের ক্ষেত্রে উপযুক্ত তথ্যসূত্রের উল্লেখ করতে হবে। ফের দৌস ০৮:০৬, ৩ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

প্রথমে যান/ উপরে

যখন মোবাইলে ব্রাউজ করি, তখন বড় নিবন্ধ পড়তে পড়তে নিচে গেলে, আবার শুরুতে যাওয়া খুবই কষ্টকর। সেক্ষেত্রে প্রথমে / উপরে / শীর্ষ (Back to Top/ Top) জাতীয় কিছু দেয়া যায় কিনা। ধন্যবাদ - --রাজু (আলাপ) ১৬:১০, ৫ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

অপেরা মিনি জাতীয় কিছু কিছু ব্রাউজারে এই অপশান বিল্ট ইন পাওয়া যায়। ফের দৌস ১২:২৩, ৬ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)
ইউসি ব্রাউজার ব্যবহার করুন এবং তাতে ওয়েব/ডেক্সটপ মুডে ব্রাউজ করুন। তাহলে পুরাই কম্পিউটারের মত অপেন হবে। --কায়সার আহমাদ (আলাপ) ১৩:৫০, ৬ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)
ডেস্কটপ মুডে ব্যবহার করুন; আমি নিজে এটা করি। তবে, আপনার প্রস্তাবনাটি ভালো; আশা করি এই বিষয়টি নিয়ে কেউ কাজ করবে। Ashiq Shawon (আলাপ) ১৪:০০, ৬ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)
আমি গুগল ক্রোম ব্যবহার করি এবং ডেক্সটপ মুডে। সমস্যাটা সেখানেই - --রাজু (আলাপ) ১৫:৪৭, ৬ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

আপনার ফোনে যদি জাভা স্ক্রিপ্ট সমর্থন করে - ব্যবহারকারী:Engr.Raju/common.js পাতায় এই কোড টি লাগিয়ে নিন ।

this.document.write("<a href='#content'>উপরে চলুন</a>");

তাহলে উপরে যাওয়ার একটি লিংক পেতে পারেন । ~ Rahul amin roktim (talk) ১৭:৫২, ৬ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

Wikipedia pouroshova

Wikipedia pouroshovata korle bhalo Hoito re bhai! -— Shah farhan (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Shah farhan ভাই Wikipedia pouroshova বলতে কি বুঝিয়েছেন?? আর দয়া করে বাংলাতে লিখবেন আর স্বাক্ষর করতে ভুলবেন না। ধন্যবাদ -শাহাদাত সায়েম (আলাপ) ০৭:১৫, ৩ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)
Wikipedia pouroshovata korle bhalo Hoito re bhai! - এটার মানে কি? বাংরেজী ভাষা এখানে কেন? - Ashiq Shawon (আলাপ) ১৭:১৭, ৬ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)


টেমপ্লেট:IPAC-en?

উক্ত টেমপ্লেটে ɔːr বর্ণটা নিয়ে মনে হয় কিছু সমস্যা আছে। সরোপোডোমর্ফা অনুবাদ করতে গিয়ে দেখলাম। কোনওভাবে ঠিক করা যায় কি?--ব্যা করণ (আলাপ) ০৪:৪৮, ২৬ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)

সাহায্য চাই !

সুপ্রিয় উইকিপিডিয়ানবৃন্দ ,

এই সুন্দর মিস্টি শীতের দিনে , আশা করি সবাই ভাল আছেন .. । আমিও আপনাদের দোয়ায় ভালই আছি .. :)

আচ্ছা ; "পাবলিক ডোমেইন " ও "ক্রিয়েটিভ কমন্স" লাইসেন্স / স্ট্যাটাস যুক্ত "ইসলামিক ডকুমেন্টারী" বা "ইসলাম রিলেটেড ভিডিও" কোথায় পাব ???

শুধুই আর একজন উইকিপিডিয়ান . . :)           ,         (২৬ জানুয়ারি ২০১৬)    মাসুম  চ্যাট  অবদান 


বাংলা উইকিপিডিয়ার ফেসবুকগ্রুপ

The visual editor is coming to this wiki

Norwegian-road-sign-110.0 (fluorescent).svg

Hello. Please excuse the English. দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন. আপনাকে ধন্যবাদ!

Hi everybody,

My name is Erica, and I am a Community Liaison at the Wikimedia Foundation. I'm here to let you know that the visual editor is coming to editors at this Wikipedia soon. It allows people to edit Wikipedia articles as if they were using word processing software.

You don't have to wait until the deployment to test it; you can test the visual editor right now. To turn it on, select "বেটা" in your preferences. Choose "দৃশ্যমান সম্পাদনা" and click save. When it is enabled, you will press the "সম্পাদনা" button to edit an article in the new software. To use the wikitext editor, you can press "উৎস সম্পাদনা".

After the deployment, everyone will automatically have the option to use either the visual editor or the current wikitext editor. For more information about how to use the visual editor, see mw:Help:VisualEditor/User guide.

More information about preparing for the visual editor is posted here.

Thank you, and happy editing! --Elitre (WMF) (talk) ১৮:২৯, ৫ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

অসম্পূর্ণ উপজেলা প্রবন্ধ প্রসঙ্গে

জাতীয় তথ্য বাতায়ন থেকে কপি-পেষ্ট করার মাধ্যমে বেশ কয়েকটি প্রবন্ধ যুক্ত করা হচ্ছে যার উদাহরণ -বড়াইগ্রাম উপজেলা

এ প্রবন্ধ গুলোতে-

  1. একটি মাত্র সুত্র থাকছে।
  2. উইকি নিবন্ধ রচনাশৈলী অনুসারিত নয়।
  3. বিশ্ব কোষের অন্তর্ভুক্ত হওয়ার যোগ্যতা নিয়ে সংশয় আছে।
  4. রাজনৈতিক ব্যক্তিতবের তোষণ করার অনুল্লেখযোগ্য তথ্য যোগের প্রবণতা আছে তথাপি এগুলো যে সুত্র হতে নেয়া হয় তার ত্রুটি বলে ধরা যায়।

যার ফলাফল-

  1. মোবাইল ইউজার বা আইপি থেকে অনবরত পরিবর্তন চলতেই থাকে।
  2. সাধারণ/নতুন ব্যবহার কারীরা বুঝতে না পেরে কার্যকরী অবদান রাখার সুযোগ হারাচ্ছেন।
  3. সে সাথে সাম্প্রতিক পরিবর্তনে ফ্লাডিং হতে থাকে।
  4. ধংসপ্রবণতা খুব সহজে চোখ এড়িয়ে যাচ্ছে বা করা সহজ হয়।

............এছারা আরও কিছু সমস্যা সৃষ্টি হচ্ছে যা প্রশাসক দের নজরে আছে বলে ধারণা করি

আমার নিজসব অভিমত-

  1. এ প্রবন্ধ গুলো সব একই গঠণের তাই অসম্পূর্ণ/ মাত্র একটি সুত্র ব্যবহার করছে ট্যাগ দেয়া দরকার।
  2. এ প্রবন্ধ গুলোর তথ্য জাতীয় তথ্য বাতায়ন থেকে সহজলভ্য তাই উইকিকে ভারাক্রান্ত না করে বরং সংগঠিত প্রবন্ধ থাকার প্রয়োজনীয়তা অনুভব করছি।

এ ব্যাপার টি সংশোধন করলে প্রশাসক দের মুল্যবান সময় অন্য অধিক দরকারী কাজে লাগাতে পারবে বলে আশা রাখি ।আগে থেকে এ ব্যারে কোন নোটিশ থাকলে গণহারে কপি-পেষ্ট করার প্রবণতা কমবে বলে মনে করি।

আমার উক্ত ধারণা দয়া করে ব্যক্তিগত ভাবে না নেয়ার জন্য অনুরোধ রাখছি

Hatorininja (আলাপ) ০৭:০৭, ৭ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)


এর সাথে আরো যোগ করতে চাই - মৌলিক ভাবে কোন প্রবন্ধ লেখা হলে ‘জাতীয় তথ্য বাতায়ন’ হতে আরও উন্নত মানের লেখা সম্ভব হবে এবং উইকি পিডিয়ায় জড়িতরা এতে সক্ষম বলে আমার ধারনা। এ রকম সরকারী প্রজেক্টে বেতনভুক্তরা দায়সারা ভাবে যে কাজ করেন তার থেকে উইকিপিডিয়ান দের রচনা সেরা মানের হবে বৈ কম হবেনা Hatorininja (আলাপ) ০৭:৩৬, ৭ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)


বিশ্বকোষীয় তথ্য সম্পর্কে আপনার ধারনা নিয়ে আমি সন্দিহান। বিশ্বকোষে অতি অবশ্যই এই নিবন্ধগুলো থাকতে হবে; এমনকি ইউনিয়ন সম্পর্কিতগুলোও। তথ্যসূত্রের ঘাটতি থাকাটা ভিন্ন বিষয়। একই সাধারণ গঠন দান করার কাজ চলছে এগুলোতে।
আমি এই অংশটি নিয়ে কাজ করছি। কাজেই কোন একজন প্রশাসক এই বিষয়টি দেখছেন। - Ashiq Shawon (আলাপ) ২০:৪০, ৭ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)
অবশ্যই উইকিতে এই ধরণের নিবন্ধের প্রয়োজন আছে। উইকিপিডিয়া মৌলিক প্রবন্ধ লেখার স্থান নয়। তবে কপি পেস্টকৃত অংশটুকু মুছে দেওয়া হোক। ফের দৌস ০৮:৩০, ৮ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

উইকিপিডিয়ানদের অনলাইন মিটিং

সুধী, আগামী ৩রা মার্চ বৃহস্পতিবার রাত ১০টায় বাংলা উইকিপিডিয়ানদের নিয়ে একটি অনলাইন স্কাইপ মিটিং করতে চাচ্ছি। মিটিং-এর প্রাথমিক এজেন্ডা হলো,

  • প্রধান পাতার নির্বাচিত চিত্র ও চিত্রগুলো কিভাবে এবং কোন চিত্রগুলো যুক্ত করা যাবে সে সম্পর্কিত বিষয়াদি।
  • উইকিমিডিয়া কমন্সে প্রধান পাতার জন্য ভ্যালুড ও কোয়ালিটি ছবি মনোনয়ন এবং ওভারঅল কমন্স সম্পর্কিত।

প্রধান পাতার নির্বাচিত চিত্র নিয়ে আমি ও বোধিদা একটি ড্রাফ্ট তৈরি করবো করবো করেও করা হয়নি। যাইহোক, আশাকরি করা হয়ে যাবে মিটিং-এর আগে। আসলে বর্তমানে যারা চিত্রগুলো যুক্ত করছেন তারা কয়েকজনই ব্যাপারটা জানেন, বাকীরাও যাতে এই প্রক্রিয়া সম্পর্কে একটি পরিষ্কার ধরণা পান সে উদ্দেশ্যেই এই মিটিংটি ডাকা। আরও একটি কথা, এই চিত্রগুলো কমন্সে প্রসেস করার জন্য কমন্সের একজনের সাথে বট বিষয়ক ব্যাপারে কথা হয়েছে তাহলে আমাদের কাজ আরও কমে যাবে। মিটিং-এ সে সম্পর্কিত আলোচনাও করা যেতে পারে। এছাড়াও, আমার বাংলা উইকিপিডিয়ানদের মধ্যে অনলাইন মিটিং হয় না বললেই চলে, সেক্ষেত্রেও আমরা মিটিংটি করতে পারি। আমার এ ধরণের অনলাইন মিটিং নিয়মিত করার ইচ্ছা রয়েছে তাহলে নতুন ব্যবহারকারীদের সাথে অভিজ্ঞদের বিভিন্ন বিষয় নিয়ে আলোচনারও একটি পথ তৈরি হবে। বাংলা উইকিপিডিয়ার স্কাইপ গ্রুপেই এটি অনুষ্ঠিত হবে, ঠিকানা, এখানে অথবা Bengali Wikipedia লিখে স্কাইপে অনুসন্ধান করলেও গ্রুপটি চলে আসার কথা। কেউ গ্রুপে জয়েন করতে না পারলে আমাকে জানালে আমিও এড করে নিতে পারবো। সবাইকে ধন্যবাদ ও আগ্রহীদের মতামত আশা করছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৪৬, ২৫ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

খুব ভালো উদ্যোগ। কমন্স নিয়ে কোথাও খুব একটা আলোচনা হয় না, তাই এর অনেক কিছুই আমাদের কাছে পরিস্কার না। আশা করি এই মিটিং ফলে অনেক কিছুই ভালো করে জানতে পারবো।--মাসুম-আল-হাসান রকি (আলাপ) ১৭:৩৭, ২৫ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

এবং এর ব্যাবহার

আমি উইকিপিডিয়ার বিভিন্ন জায়গায় এর ব্যাবহারে তফাৎ লক্ষ করছি। উইকিপিডিয়ার বিভিন্ন জায়গায় অংক আবার কথাও অঙ্ক কথাও আশংকা কথাও আশঙ্কা এভাবে আরও যেমন:- সঙ্ঘ/ সংঘ, অংগ/অঙ্গ ইত্যাদি। এব্যাপারে নির্দিষ্টতা প্রয়োজন। কারণ কোনো সময় সম্পাদনা করতে গিয়ে এধরনের শব্দে দ্বিধা হচ্ছে যে কোন বানানাটা লিখব। আর এর ব্যাপারেও ভাবা উচিৎ না উচিত এটাও বুঝতে পারিনা। হটাত হবে না হটাৎ হবে তাও বুঝিনা। তো যায় হোক এব্যাপারে একটু ভাববেন!!! -- — জুলমাত আলাম (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

প্রথমেই প্রশ্নের জন্য আপনাকে ধন্যবাদ। বাংলা একাডেমির বানানরীতি অনুযায়ী উপর্যুক্ত সবক্ষেত্রেই ঙ্ক ব্যবহার করবেন (অর্থাৎঃ অঙ্ক, আশঙ্কা, অঙ্গ); তবে সংঘ। আর ওটা উচিত হবে, উচিৎ না। আর হটাৎ বা হটাত কোনোটাই না, হবে হঠাৎ। শুভেচ্ছা রইল! -- অংকন (আলাপ) ১৩:০২, ৬ মার্চ ২০১৬ (ইউটিসি)

৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে অনলাইন এডিট-এ-থন

প্রিয় সবাই,

শুভেচ্ছা। আগামী ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবসে আমরা একটা অনলাইন এডিট-এ-থন করতে চাই। ওই দিন আমরা সফল নারীদের (নোবেল বিজয়ী, আন্তর্জাতিক পুরস্কার প্রাপ্ত, তারকা ইত্যাদি) নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় যোগ করতে চাই। কাজটা যেহেতু অনলাইনে তাই চাইলে যে কেউ এ আয়োজনে অংশ নিতে পারেন। দিনব্যাপী চলবে এডিট-এ-থন। দিনটিতে আমরা শুধু নারীদের নিবন্ধগুলো করতে চাই। ইংরেজি ভাষায় যে নিবন্ধ আছে সেগুলোকেই বাংলায় অনুবাদের মাধ্যমেই আমরা এ এডিট-এ-থনে যোগ দিতে পারি।

সকলের মতামত ও সহযোগিতা কাম্য। --নুরুন্নবী চৌধুরী (হাছিব)আলাপ • ১২:০৮, ৬ মার্চ ২০১৬ (ইউটিসি)

গত বছর থেকে এটি আমরা করে আসছি, এবার কারও সম্ভবত ওভাবে মনে নাই, হাছিব ভাইকে ধন্যবাদ বিষয়টি শুরু করার জন্য। আমি উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০১৬/আন্তর্জাতিক নারী দিবস নামে প্রকল্প পাতা বানিয়েছি। সবাইকে অনুরোধ করছি গুরুত্বপূর্ণ নতুন ও পুরাতন নিবন্ধগুলো নির্দিষ্ট অনুচ্ছেদে যুক্ত করতে। আর কারও আপত্তি না থাকলে গত বছরের মত শুধুমাত্র ৮ই মার্চের জন্য সাইটনোটিশ দিয়ে দেওয়া যাবে :) --যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:৫৭, ৬ মার্চ ২০১৬ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন --কায়সার আহমাদ (আলাপ) ১৫:৫৩, ৬ মার্চ ২০১৬ (ইউটিসি)

ব্যবহারকারীদের লেখা প্রকাশ

বাংলা উইকিপিডিয়ার ব্যবহারকারীদের অনেকেই ভাল ও মানসম্মত কবিতা,প্রবন্ধ, উপন্যাস ইত্যাদি লিখে থাকেন যেগুলি বাংলা উইকিপিডিয়াতে কাব্যমেলা নামে একটি বৃহৎ পাতায় প্রকাশ করার ব্যবস্হা করা হোক । মুহাম্মদহেলালউদ্দিন (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Gnome-edit-redo.svgমুহাম্মদহেলালউদ্দিন: আপনাকে উইকিপিডিয়ায় স্বাগতম ও আপনার মতামতের জন্য ধন্যবাদ। আসলে বাংলা উইকিপিডিয়া একটি বিশ্বকোষ তাই সঙ্গত কারণেই এখানে শুধু বিশ্বকোষীয় নিবন্ধগুলোই থাকতে পারে। কবিতা বা প্রবন্ধ এখানে আসলে যুক্ত করা যাবে না। উইকিপিডিয়া সম্পর্কে আরও জানার জন্য দয়া করে উইকিপিডিয়া:উইকিপিডিয়া কি নয় পাতাটি দেখুন। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:২১, ১০ মার্চ ২০১৬ (ইউটিসি)


প্রধান পাতার বিভাগ


Reminder: the visual editor is coming to this wiki soon

Twemoji 23f0.svg

Hello again. Please excuse the English. দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন. আপনাকে ধন্যবাদ!

This is a reminder that the visual editor is coming to all editors at this Wikipedia soon. As of this writing, the team is not aware of any issues specific to this language that should prevent the new software to be deployed here; therefore, please do let us know if you find any problems instead. You can report issues in Phabricator, the new bug tracking system or on the central feedback page on MediaWiki.org. There is a short guide at mediawiki.org that you can follow (as if it was a "checklist") to learn about the community work necessary to adapt the visual editor, and its referencing system in particular, to your community's needs.

If you can translate from English into this wiki's language, or know anyone who can, please follow the links below; just a little effort is required to make this language progress toward translations' completion! You'll help your community get the best possible experience when it comes to interface messages and documentation related to the visual editor. After you click on any links, your language should be available from the drop-down menu on the right. Once you've selected it, you'll see the document in English side by side with any translation work already done in your language. You can add new translations or modify existing ones. The interface is hosted at https://translatewiki.net; you'll need an account if you never translated there before. The other pages are at Mediawiki.org, for which you can use your regular Wikipedia account. You're welcome to contact me personally whenever you need help.

Thank you for your cooperation, and happy editing! --Elitre (WMF) (talk) ১৬:৩৫, ২৬ ফেব্রুয়ারি ২০১৬ (ইউটিসি)

উইকিমিডিয়া ভারতের এপ্রিল মাসের নির্বাচিত উইকিপিডিয়ান

বাংলা উইকিপিডিয়ায় উইকিলাভ বা উইকিভালোবাসা এক্সটেনশন যোগ করা প্রসঙ্গে

উইকিপিডিয়া:সম্পাদনার সংখ্যা অনুযায়ী উইকিপিডিয়ানদের তালিকা

আমি সম্পাদনা অনুযায়ী উইকিপিডিয়ানদের তালিকার নীতিমালার একটা খসড়া তৈরি করেছি। এখন এই তালিকায় প্রথম ১০০০ জন সম্পাদকের সম্পাদনা সংখ্যা গণনার জন্য কোন এডিট কাউন্টার ব্যবহার যেতে পারে সে ব্যাপারে সবার মন্তব্য আশা করছি। এছাড়া, তালিকা হালনাগাদের জন্য ব্যবহৃত স্ক্রিপ্ট আমদানি করতে হবে এবং তালিকার সাথে যুক্ত করতে হবে। এটি কোনো অভিজ্ঞ উইকিপিডিয়ানের করা উচিত অথবা এ নিয়ে কোনো টিউটোরিয়াল করা হলে আমি নিজেই করতে পারবো। সবাইকে ধন্যবাদ।--সাজিদ রেজা করিম ০৮:০০, ৭ মার্চ ২০১৬ (ইউটিসি)

উইকিপিডিয়া:আজকের নির্বাচিত ছবি

যারা আজকের নির্বাচিত চিত্র যুক্ত করতে কাজ করছেন, তাদের জন্য উইকিপিডিয়া:আজকের নির্বাচিত ছবি/টিউটোরিয়াল কাজে আসবে। আমি খুব বেশি সময় নিয়ে তৈরি করিনি সুতরাং ভাষাগত ও ছোটখাটো সম্পাদনা করতে হলে, আপনাদের স্বাগতম।--যুদ্ধমন্ত্রী আলাপ ১১:১০, ৭ মার্চ ২০১৬ (ইউটিসি)

টিউটোরিয়ালটি তৈরির জন্য অসংখ্য ধন্যবাদ। টিউটোরিয়ালে লেখা আছে প্রাথমিকভাবে শুধু বাংলাদেশ ও ভারতের বিষয়শ্রেণী থেকে ছবি যোগ করতে। এতে বিশ্বের অন্যান্য বিষয়ের অনেক ভালো ছবি বাদ পড়ে যায়। আমার মতে, ছবি যোগ করার মানদন্ড সবচেয়ে ভালো ও কৌতূহলোদ্দীপক ছবি হওয়া উচিত। এজন্য আলাদা কোনো উইকিপ্রকল্প তৈরি করা যেতে পারে যার সদস্যরা কোনো মাসের নির্দিষ্ট তারিখের জন্য আগেই নিজ পছন্দের ছবি মনোনীত করবে। এ থেকে মতামতের মাধ্যমে ছবি নির্বাচিত করা হবে। এতে সকল বিষয়ের ছবির একটি ভারসাম্য তৈরি হবে।--সাজিদ রেজা করিম ১৪:০৫, ৭ মার্চ ২০১৬ (ইউটিসি)
আগে সেটিই ছিলো, মানে কমন্সে যেটা আজকের নির্বাচিত চিত্র থাকতো বাই ডিফল্ট সেটাই এখানে বসিয়ে দেওয়া হতো। এতে আসলে খুব একটা কাজের কাজ হয়েছে বলে আমি বিশ্বাস করি না। শুধুমাত্র ভারত ও বাংলাদেশের ছবি যুক্ত করার পেছনে কারণ হলো বাংলা উইকিপিডিয়া নরমালি এই দুই দেশের ব্যবহারকারীই ভিজিট করেন ও প্রধান পাতায় নিজেদের দেশের ছবি থাকলে ব্যবহারকারীরা ছবি আপ করতে আরও বেশি উৎসাহ পাবেন বলেই আমার মনে হয়। আর কমন্সের ওই নিয়মে চলতে থাকলে বাংলাদেশ ও ভারতের ছবি প্রধান পাতায় যাওয়ার সম্ভাবনা বছরে কয়েকটা কারণ কমন্সে নির্বাচিত চিত্র তেমন নেই এই দুই দেশের। আবার আপনি যে ইংরেজি উইকিপিডিয়ারমত আলাদা প্রকল্প পাতা তৈরি করে ছবি যুক্ত করার কথা বলেছেন, সেটিও আমি প্রথমে চিন্তা করেছিলাম কিন্তু প্র্যাকটিকালী দেখলে এখন আমাদের সে পরিমাণ ব্যবহারকারী নেই যারা নিয়মিত এই কাজগুলো করবেন। হয়ত প্রথম প্রথম কয়েকদিন চলবে কিন্তু শেষে প্রকল্প ডেড হয়ে যাবে এটা আগের অভিজ্ঞতা থেকে একরকম নিশ্চিত করেই বলা যায়। পক্ষান্তরে কমন্সের উক্ত বিষয়শ্রেণীগুলোতে ছবি মনোনয়ন নির্বাচিত ছবি মনোনয়নের মত কঠিন নয় সুতরাং ওই বিষয়শ্রেণীগুলোতে ছবি ইচ্ছে করলেই যুক্ত করা যাবে। যদি ছবি নাও থাকে তাহলেও কমন্সের নির্বাচিত চিত্র যুক্ত করার অপশন রয়েছে। আর এই পদ্ধতিটি আলোচনাসভায় আলোচনা করেই সিদ্ধান্ত নেওয়া হয়েছিল (পুরাতন আলোচনা দ্রষ্টব্য)। এই হলো মুটামুটি সারাংশ তবে আপনি যদি মনে করেন, তবে অবশ্যই নতুন একটি আলোচনা শুরু করতে পারেন :)--যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৪৯, ৭ মার্চ ২০১৬ (ইউটিসি)
আমি বলতে চাইছি যে, বর্তমান প্রক্রিয়ায় সবাইকে শুধু বাংলাদেশ ও ভারতের বিষয়শ্রেণী থেকে ছবি যোগ করতে হবে। এতে বৈচিত্র্য অনেক কমে যাবে। কমন্সের আজকের নির্বাচিত চিত্র যোগ করতে হবে এমন কোনো কথা নেই। কমন্সে এছাড়াও অনেক আকর্ষণীয় ছবি আছে। আর আজকের নির্বাচিত ছবি বিভাগের কাজ শুধু ছবি আপলোডে উৎসাহ প্রদান নয়। এটি ছবির মাধ্যমে বিশ্বকোষীয় জ্ঞান প্রদান করে। ভালো নিবন্ধ যেমন আলাদা উইকিপ্রকল্পের মাধ্যমে পরিচালিত হয় তেমনি এটিও আলাদা প্রকল্প দ্বারা পরিচালনা করলে প্রক্রিয়াটি সহজ হয়। কয়েকজন নিয়মিত ব্যবহারকারী হলেই প্রকল্পটি কার্যকর হবে। নির্বাচিত ছবি যেহেতু প্রশাসকদের কাজের আওতায় পরে তাই প্রশাসকদের অবদানই যথেষ্ঠ হবে।--সাজিদ রেজা করিম ১৬:০২, ৭ মার্চ ২০১৬ (ইউটিসি)
আপনার কথাটি বুঝতে পেরেছি কিন্তু আপনি যে প্রক্রিয়াটির কথা বলছেন সেটি চালিয়ে নেওয়ার মত স্বেচ্ছাসেবক কি আমাদের আছে? আপনি হয়ত আগ্রহ নিয়ে কিছুদিন করবেন, তারপর? এই আলোচনাটি বেশ কয়েকদিন যাবত কেউ আগ্রহী থাকলে মন্তব্য করতেন। কথা হলো, নতুন প্রকল্প চালু করতে অসুবিধা নেই কিন্তু সেটি যদি চালিয়ে নেওয়ার মত কেউ না থাকেন তাহলে তখন প্রক্রিয়াটি থেকে গেলেই বিপদ। অন্য প্রকল্পের ক্ষেত্রে সমস্যা নয় কিন্তু প্রধানপাতার নির্বাচিত চিত্রের ক্ষেত্রে সমস্যা। আমাদের প্রশাসকের আবেদনেই ভোট পরে ১০টারও কম সেখানে এই প্রক্রিয়াটিতে প্রতিদিন ভোট দিয়ে দিয়ে ছবি নির্বাচন করা ও প্রতিদিন কেউ না কেউ ভোট দিবেন সেটা আপাতত এখনো মনে হয় না। পরে দেখা যাবে, যার যার ইচ্ছেমত ছবি যুক্ত করছেন। যাইহোক, এই বিষটি নিয়ে আপনি ফ্রেশ একটা আলোচনা শুরু করতে পারেন। --যুদ্ধমন্ত্রী আলাপ ০৩:১৪, ২১ মার্চ ২০১৬ (ইউটিসি)
নাহিদ ভাইয়ের এই আলোচনার আগ থেকেই আমি উইকিপিডিয়া:আজকের নির্বাচিত ছবি ছবি নিয়ে কাজ করছি। আমিও প্রাথমিকভাবে শুধু বাংলাদেশ ও ভারতের বিষয়শ্রেণী থেকে ছবি যোগ করাকে সমর্থন দিচ্ছি। এবং এটাই ফলপ্রসু বলে মনে করছি। ~ মহীন (আলাপ) ১১:২৫, ২১ মার্চ ২০১৬ (ইউটিসি)

Asian এর বাংলা

Asian এর বাংলা "এশিয়ান" না "এশীয়" south Asian এর বাংলা যদি "দক্ষিণ এশীয়" হয় যেমন : "দক্ষিণ এশীয় গেমস" তাহলে Asian এর বাংলা এশীয় না হয়ে এশিয়ান ব্যবহার করা হচ্ছে কেন যেমন : "এশিয়ান গেমস"। --কায়সার আহমাদ (আলাপ) ০৯:৩১, ২২ মার্চ ২০১৬ (ইউটিসি)

Asian-এর বাংলা এশীয়ই। তবে "এশিয়ান গেমস" হল এশিয়ান গেমস, কারণ এটাই এর 'অফিশিয়াল নাম'। সাধারণত অফিশিয়াল বা বহুল প্রচলিত নামকে পরিবর্তন করা হয়না; যেমন "মাউন্ট এভারেস্ট"কে কিন্তু "এভারেস্ট পর্বত" বলা হয়না! ধন্যবাদ আপনাকে। -- অংকন (আলাপ) ০৯:৩৮, ২২ মার্চ ২০১৬ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ায় চেকইউজার অধিকার যুক্তকরণ ও নীতিমালা বিষয়ে মতামত দিন

উইকিপিডিয়ায় কিছু সময়ের জন্য সম্পাদনা বন্ধ থাকবে

সুধী, যুক্তরাষ্ট্রের ডালাসে উইকিমিডিয়ার ডেটা সেন্টারের টেস্টের কারণে তিন দিন কিছু সময়ের জন্য উইকিমিডিয়ার সকল সাইট রিড-অনলি মুডে থাকবে। ২০/৩০ মিনিটের জন্য কোন সম্পাদনাই করা যাবে না। বিস্তারিত: এখানে। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ০২:৪৮, ১৫ মার্চ ২০১৬ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ার সামাজিক যোগাযোগের পাতাসমূহ পরিচালনায় আগ্রহী উইকিপিডিয়ানদের উদ্দেশ্যে

সুধী, আপনার ইতিমধ্যেই জানেন বাংলা উইকিপিডিয়ার তিনটি সামাজিক যোগাযোগর মাধ্যম রয়েছে যেগুলোতে এতোদিন যাবত আমরা কয়েকজন মিলে পরিচালনা করে আসছিলাম। সম্প্রতি এক অফ উইকি আলোচনার মাধ্যমে এই আইডিয়াটি এসেছে যে, কয়েকজন ব্যবহারকারীর পক্ষে পাতাগুলো পরিচালনা একটু কঠিন কাজ ও অনেক সময়ই আমরা অনেক গুরুত্বপূর্ণ পোস্ট মিস করি। তাই নিয়মিত, ট্রাস্টেড ও সামাজিক যোগাযোগে সক্রিয় ব্যবহারকারীগণও যেকেউ পাতাগুলো কিছু সময় করে পরিচালনা করলে নিয়মিত হালনাগাদ করা সম্ভব। এছাড়াও যেকোন ব্যবহারকারী সামাজিক যোগাযোগে দেওয়ার জন্য গুরুত্বপূর্ণ পোস্টের সাজেস্ট করতে পারেন। আমি আগ্রহী সম্প্রদায়ের সদস্যদের অনুরোধ করছি পাতাগুলো পরিচালনা করার জন্য ও পোস্টের আইডিয়া শেয়ার করার জন্য। বিস্তারিত: উইকিপিডিয়া:সামাজিক যোগাযোগ। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৪১, ২৭ মার্চ ২০১৬ (ইউটিসি)

আমি ফেসবুক পেজ পরিচালনা করতে আগ্রহী।--মাসুম-আল-হাসান রকি (আলাপ) ০৭:০৭, ৩১ মার্চ ২০১৬ (ইউটিসি)

উইকিপিডিয়া:সামাজিক যোগাযোগ/অবদানকারী-এখানে আবেদন করুন, তবে শুধুমাত্র ফেইসবুক নয়। টুইটার ও গুগল প্লাসও আপডেট করতে হবে যিনি করবেন। আসলে সবকিছু যাতে পরবর্তিতে কমিউনিটির মাধ্যমে হয় এ জন্যই এটি করা। যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৪৯, ৩১ মার্চ ২০১৬ (ইউটিসি)

Open Call for Individual Engagement Grants

IEG barnstar 2.png

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন:

Greetings! The Individual Engagement Grants (IEG) program is accepting proposals until April 12th to fund new tools, research, outreach efforts, and other experiments that enhance the work of Wikimedia volunteers. Whether you need a small or large amount of funds (up to $30,000 USD), IEGs can support you and your team’s project development time in addition to project expenses such as materials, travel, and rental space.

With thanks, I JethroBT (WMF) ১৫:৪৭, ৩১ মার্চ ২০১৬ (ইউটিসি)

উইকিপিডিয়া:ব্যবহারকারী পরীক্ষক

সুধী, উইকিপিডিয়া:ব্যবহারকারী পরীক্ষক অধিকারের আবেদন পাতায় বর্তমানে তিনটি আবেদন উন্মুক্ত রয়েছে। আপনাদের মতামত প্রদান করুন। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৩৮, ১ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

বটের মাধ্যমে বানান শুদ্ধিকরণ

প্রিয় সবাই,

বানান শুদ্ধিকরণ প্রকল্প থেকে বেশ কিছু বানান নিয়ে তা স্বয়ংক্রিয়ভাবে ঠিক করা আবার শুরু করেছে আমার বট। আজ থেকে প্রতি মাসে একবার করে এই বট চালানো হবে। এটা খুবই সম্ভব যুক্তাক্ষর পড়তে সমস্যা হওয়ায় কিছু বানান শুদ্ধ করতে সমস্যা হবে বা উল্টো ভুল করে দেবে। কিন্তু তার পরিমাণ শতকরার দৃষ্টিতে খুবই কম। তারপরেও কোনো নির্দিষ্ট বানানে বা যে-কোনো প্রকার সমস্যা চোখে পড়লে সেই সম্পাদনা বাতিল করে আমাকে আমার আলাপ পাতায় জানানোর অনুরোধ। সেক্ষেত্রে আমি সমস্যাযুক্ত ঐ শব্দটি তালিকা থেকে বাদ দেবো। এছাড়া কোনো ভুল স্বয়ংক্রিয়ভাবে শোধরানোর অনুরোধ থাকলে সেটিও আমার আলাপ পাতায় জানানোর অনুরোধ করছি। ধন্যবাদ। — তানভির • ২১:৩৩, ১ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

Multi-sport event

Multi-sport event এর যথোপযুক্ত বাংলা কোনটি বব্যহার করা যায়-

  1. বহু-ক্রীড়া ঘটনা,
  2. বহু-ক্রীড়া বিষয়,
  3. বহু-ক্রীড়া প্রতিযোগিতা,
  4. বহু-ক্রীড়া অনুষ্ঠান,
  5. না অন্য কোনভাবে

কায়সার আহমাদ (আলাপ) ০৫:৩৭, ২ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

বহু-ক্রীড়া প্রতিযোগিতা , নানান (রকমের/ধরণের) ক্রীড়া অনুষ্ঠান, বিভিন্ন ধরণের ক্রীড়া অনুষ্ঠান, .. (প্রতিযোগিতা + অনুষ্ঠান) বেশি গ্রহণযোগ্য মনে হয় - - সব ঠিক আছে _ সাজেশন চাইলে কনফিউজ হয়ে যাবেন । তাই আপনার যা ভাল মনে হয় তাই দিন ~ Rahul amin roktim (talk) ০৭:২৪, ২ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
Gnome-edit-redo.svgRahul amin roktim: কনফিউজড হয়ে এখানে এসেছি। আমি "বহু ক্রীড়া প্রতিযোগিতা " ব্যবহার করেছি, কেউ কেউ "বহু ক্রীড়া ঘটনা ", "বহু ক্রীড়া বিষয় " ব্যবহার করেছেন। তাই ভাবছি "বহু ক্রীড়া অনুষ্ঠান " ব্যবহার করি কিন্তু সবকিছু গোলমালে লাগছে তাই যেকোন একটি সাজেশন করলে ভাল হয়, যেটি শ্রুতিমধুর। কায়সার আহমাদ (আলাপ) ০৮:০৭, ২ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
‘বহু-ক্রীড়া প্রতিযোগিতা’ শুনতে শ্রুতিমধুর তবে ‘বহু-ক্রীড়া অনুষ্ঠান’ খব সম্ভবত সঠিক অনুবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৪২, ১৩ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
বহু-ক্রীড়া প্রতিযোগিতা লিখুন। --আফতাব (আলাপ) ১৪:৫৫, ১৪ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

শিয়া ইমামগণ ও তাদের সাথে সংশ্লিষ্টদের নামের বানান সম্পর্কিত বিষয়

শিয়া ইমামগণ ও তাদের সাথে সংশ্লিষ্টদের নামের বানান সম্পর্কিত বিষয়ে সকলের দৃষ্টি আকর্ষণ করছি। বাংলাদেশে অবস্থিত ইসলামী প্রজাতন্ত্র ইরান দূতাবাস থেকে প্রকাশিত বিভিন্ন প্রকাশনায় শিয়া ইমামগণ ও তাদের সাথে সংশ্লিষ্টদের নামের বানান যেভাবে ব্যবহৃত হয় ঠিক সেইভাবে উইকিতে ভূক্তি যুক্ত করাই সংগত। কারণ, আমরা এখানে ভারতে প্রচলিত বানানে ভারতীয়দের বা তাদের সাথে সংশ্লিষ্টদের নামের বানান ব্যবহার করি (উদাহরণঃ মাদার তেরেসা)। তাই দয়া করে নামগুলো পরিবর্তনের পূর্বে আলোচনাসভায় জানানোর জন্য বিশেষভাবে অনুরোধ করছি। - Ashiq Shawon (আলাপ) ০৭:৩৩, ৬ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

আমি ইরানকে মানদন্ড ধরার পক্ষপাতী না। কারণ ইরান শিয়া মতবাদের একমাত্র স্থান না। ইসলামি পরিভাষাগুলি মূলত আরবি, ক্ষেত্র বিশেষে ফার্সি, উর্দু হয়। তাই শিয়া সংশ্লিষ্ট বিষয়াদি, সেটা ইমামদের নাম বা ধর্মতাত্ত্বিক পরিভাষা যাই হোক "আরবি থেকে বাংলা" এভাবে ধরা উচিত। --Intakhab (আলাপ) ১৩:৪১, ৬ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
আমি ফার্সীর কথাই বলছি। ইরানের ভাষাই ফার্সী। আপনি ভারতের বাংলা বানানের বিষয়টা এরিয়ে গেলেন - মাদার তেরেসা কেন নয় বললেন না। আরবীর উচ্চারণ নিয়ে ভিন্নতা আছে। ইসলাম হবে, নাকি এছলাম/ এসলাম হবে জানেন? ইসলামী ফাউন্ডেশন লিখে এসলাম! আমরা কি সেটা ব্যবহার করবো? কাজেই একটা মানদন্ড লাগবেই। "আলী" হবে, কোন মতেই ওটা 'আলি' নয়। সকল ক্ষেত্রেই যায়নাব হবে জয়নব/জয়নাব নয়। আরবীতে 'জ' নেই। "যোয়া" আছে। অশুদ্ধ উচ্চারণ রাখার কোন মানে নেই। ইরান থেকে রাষ্ট্রীয় ব্যবস্থাপনায় এই নামগুলো প্রকাশ করা হয় তাদের জাতীয় বীর/ধর্মীয় চরিত্র হিসাবে; কাজেই তারা একটা নির্দিষ্ট মানদন্ড মেনে চলে এবং আমিও তা মানতে আগ্রহী কারন সেখানেই এর সঠিকতা পাওয়া যাবে। - Ashiq Shawon (আলাপ) ১৫:৪৯, ৬ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
Symbol support vote.svg সমর্থন Ashiq Shawon ভাইয়ের বক্তব্য। ~ মহীন (আলাপ) ০৮:০৭, ১১ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়াতে অনেকদিন ধরেই (অনেক আলাপ পাতায় আলোচনার সমাধান অনুসারে) এই অলিখিত নিয়মটি প্রচলিত রয়েছে যে, সাধারণত কোনো ব্যক্তি যে স্থানে জন্মগ্রহণ করেছেন বা উল্লেখযোগ্যতা পেয়েছেন সে স্থানের ভাষায় তার নামের উচ্চারণ প্রাধান্য পায় ও বাংলা উইকিপিডিয়ায় তা প্রয়োজনমতো প্রতিবর্ণীকৃত হয়। এতে নামটির উচ্চারণ ও সার্বিক যথার্থতা নিশ্চিত হয়। আমরা প্রচুর বানান ভুল করতে পারি, বিশেষ করে বিদেশিদের ক্ষেত্রে তো এটা বড়ো বাস্তবতা। তাই বাংলা ভাষাভাষীর প্রচলনকে আদর্শ হিসেবে নেওয়া আমার মতে অযৌক্তিক। আর নৈতিকভাবেও কারও নাম ভুলভাবে লেখা বা উচ্চারণ করা অনুচিত। ফার্সি ইরানের রাষ্ট্রভাষা এ অর্থেই ইরান কেন্দ্রিক শিয়া ইমামদের নামের বানানে ফার্সি ভাষার উচ্চারণবিধিকে প্রাধান্য দেওয়াকে সমর্থন করবো কিন্তু অন্য কোনো শিয়া ইমাম যদি ফার্সি কমিউনিটির বাইরে থেকে আসেন তবে সেক্ষেত্রে ইরানি দূতাবাসের রীতি অক্ষরে অক্ষরে পালন করার যৌক্তিকতা দেখি না। — তানভির • ০৯:৩৫, ১২ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

তানভির ভাইয়ের সাথে অনেকটাই একমত তবে আমার মনে হয়, যদি এমন হয় যে, পূর্বে থেকেই বাংলাতে একটি বানান জনিপ্রিয় সেক্ষেত্রে সেটিকে নীতির দোহাই দিয়ে পরিবর্তন না করাই ভালো ইভেন বানানটি নীতিগতভাবে ভুল হলেও। আর কোনটি সঠিক বা কোনটি জনপ্রিয় বানান সেটি নিবন্ধের প্রথম লাইনেই উল্লেখ করার অপশন রয়েছে। এসব ক্ষেত্রে শুধু শুধু সাধারণ পাঠকদের কনফিউজ্ড করার প্রয়োজনীয়তা দেখি না। এছাড়া, অন্যদের ক্ষেত্রে ইরানের বানন রীতি ও প্রতিবর্ণীকরণ মেনে চলা যেতে পারে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১০:৪০, ১৩ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
Ashiq Shawon ভাইয়ের প্রস্তাবে Symbol support vote.svg সমর্থন জানাচ্ছি, যেহেতু কোনো মানদণ্ড নেই, তাই এভাবে শুরু হোক। তবে তানভির, নাহিদ ভাই যা বললেন, সেগুলোও গুরুত্বপূর্ণ, সেক্ষেত্রে ঐসকল নির্দিষ্ট কিছু নিবন্ধে আলোচনা করা যেতেই পারে। —মঈনুল ইসলাম (আলাপঅবদান) ০৩:৪১, ৯ জুন ২০১৬ (ইউটিসি)

CIS-A2K Newsletter 2016 March

Envelope alt font awesome.svg

Hello,
CIS-A2K has published their March 2016 newsletter. The edition includes details about these topics:

  1. CIS-A2K's work-plan for the year 2016-2017
  2. National-level Wikipedia Education Program review workshop conducted in Bangalore in mid-January;
  3. BHASHA-Indian Languages Digital Festival event and CIS-A2K's participation;
  4. A learning pattern describing the importance of storytelling over demonstration in a Wikipedia outreach;

Please read the complete newsletter here.
If you want to subscribe/unsubscibe this newsletter, click here. --MediaWiki message delivery (আলাপ) ১২:৫৮, ১৩ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

উইকিভালোবাসা বা উইকিলাভের ব্যবহার

প্রিয় সবাই,

উইকিভালোবাসা এক্সটেনশনটির বাংলা উইকিপিডিয়ায় চালু হয়েছে ব্যবহারকারীদের মধ্যে সৌহার্দ বিনিময় ও তাদের কাজকে সমাদর করার জন্য একটি সহজ ও দ্রুত পদ্ধতি চালুর প্রচেষ্টা থেকে। এক্সটেনশটি সুন্দরভাবে বাংলা উইকিপিডিয়ার সাথে মানিয়ে নিয়েছে এবং ব্যবহারকারীদের মধ্যে যথেষ্ট উৎসাহ ও উদ্দীপনার সৃষ্টি করেছে যা আসলে এক্সটেনশটি চালুর সার্থকতা বহন করে। তারপরেও ব্যক্তিগত ক্ষেত্রে অনেকের মধ্যে উৎসাহের মাত্রাটি একটু বেশি বলে আমার মনে হয়েছে ও হচ্ছে। এই অতি উৎসাহটি কিছু ক্ষেত্রে স্প্যামের মধ্যে পড়ে যাচ্ছে বলে আমার মনে হয়েছে। আমি উইকিভালোবাসা ব্যবহারের কোনো সুনির্দিষ্ট নীতিমালা তৈরির পুরোপুরি বিপক্ষে কিন্তু আমি আশা করবো সম্প্রদায়ের সদস্যগণ এটির ব্যবহারের ক্ষেত্রে ‘কমন সেন্স’ এবং উইকিপিডিয়ার আলাপ পাতা ব্যবহারের স্কোপ ও কমন প্র্যাকটিসের ব্যাপারটি মাথায় রাখবেন। আপনারা সবাই কম-বেশি জানেন যে উইকিপিডিয়ার আলাপ পাতা কোনো ফোরাম নয় ও এর সুনির্দিষ্ট স্কোপ রয়েছে। উইকিভালোবাসা গণবার্তার মতো করে (যেমন: একটি বার্তা সবাইকে গণহারে প্রদান করা, ইত্যাদি) ব্যবহারের জিনিস নয় বা সকালে একটি পদক ও বিকালে একটু নাস্তা দেওয়ার মতো ব্যাপারও নয়। এগুলো সত্যি বলতে স্প্যামের মধ্যে পড়ে যায় যা দুঃখজনক। আমাদের অনেক মূল্যবান সময় বাঁচিয়ে গণমানুষের এই উইকিপিডিয়া সমৃদ্ধ করতে আমরা এখানে আসি তাই সময়টি গঠনমূলক ও কার্যকরভাবে কাজে লাগানো-ই আমাদের প্রথম লক্ষ্য ও কাজ হওয়া উচিত। এই সম্প্রদায় একটি পরিবারের মতো এবং এখানে আমরা অবশ্যই একে অন্যের ব্যাপারে যত্নশীল হবো ও সৌহার্দপূর্ণ সম্পর্ক বজায় রাখারও আপ্রাণ চেষ্টা করবো, কিন্তু তা কেবল উইকিভালোবাসার মাধ্যমে সম্ভব তা অবশ্যই নয়। একজনের কষ্ট করে লেখা নিবন্ধ রিভিউ করে মূল্যবান মতামত বা পরিমার্জন করে তা করা সম্ভব; আলাপ পাতায় কারও জিজ্ঞাসার একটি গঠনমূলক উত্তর দিয়ে সাহায্য করেও সম্ভব; একজন অনেক কাজ নিয়ে খাবি খাচ্ছে তখন তার কাজে একটু হাত লাগিয়ে, তাকে সাহায্য করেও এই সৌহার্দপূর্ণ সম্পর্ক সৃষ্টি করা সম্ভব যার মূল্য উইকিভালোবাসা এক্সটেনশনটির চেয়ে অনেক গুণ বেশি। গণহারে পদক দিয়ে ও নিয়ে পদক দাতা ও পদক গ্রহীতা দুজনেরই মান যায়—এটা স্বত্বঃসিদ্ধ। যাহোক, আমি নিজের ব্যক্তিগত মতামত ব্যক্ত করলাম মাত্র। আমাদের সম্প্রদায়ের পরিপক্ততার ওপর আমি আস্থা রাখছি। আমি তাই আশা করি বিষয়টি নিয়ে আমাদের খটমটে নীতিমালা তৈরির মতো তিক্ততায় যাওয়ার মোটেও প্রয়োজন পড়বে না।

পরিশেষে আমার এই মতামত কেউ ব্যক্তিগতভাবে নেবেন না দয়া করে। আমি আপনাদের কারও অবদান বা কাজকে বিন্দুমাত্র অসম্মান তো করছি-ই না, বরং সম্মানের চোখেই দেখছি। এছাড়া আমি বিশ্বাস করি আপনারা সবাই যা করেছেন/করছেন তা ভালো ভেবে ভালোর জন্যই করেছেন। আমি শুধুমাত্র আমার অভিজ্ঞতালব্ধ ব্যক্তিগত মতটি ব্যক্ত করলাম মাত্র। ধন্যবাদ। — তানভির • ০৭:৫৭, ১৬ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

বঙ্গানুবাদ

প্রিয় সবাই,
সম্প্রতি অ্যালেইন রবার্ট নিবন্ধটি লিখতে গিয়ে বঙ্গানুবাদজনিত সমস্যায় পড়ি। নিবন্ধটি একজন ফরাসী ব্যক্তিকে নিয়ে লিখিত, যিনি একজন Rock Climber এবং Urban Climber। এই দুইটি ইংরেজি শব্দের অর্থ আমরা ঠিকই বুঝতে পারছি, তবে বাংলা ভাষায় এগুলোর কোন নির্দিষ্ট/সুন্দর পরিভাষা নেই। Climber বলতে আরোহী বোঝায়। রক ক্লাইম্বার বলতে বোঝায় প্রাকৃতিক শিলাখন্ডে আরোহণ, আর আর্বান ক্লাইম্বিং হল শহরের বিভিন্ন ভবনে (সুউচ্চ ভবন) আরোহণ করা। এমতাবস্থায়, শাব্দিক অনুবাদ করে Rock Climber এবং Urban Climber এর বাংলা হিসেবে ব্যবহার করেছি যথাক্রমে 'পাথুরে আরোহী' এবং 'শহুরে আরোহী'। বুঝতে পারছি যে উভয় অনুবাদই প্রচলিত নয়, শ্রুতিমধুরও নয় (may be)। কিন্তু এছাড়া আর কোন উপায় দেখছি না। সবার সুচিন্তিত ও সুন্দর মতামত প্রত্যাশা করছি :)  – তানভির (আলাপ) ১২:৫৯, ১৬ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

শব্দদ্বয় সঠিক অর্থ প্রদান করছে না। "পাথুরে" দ্বারা বোঝায় পাথরের তৈরী বা পাথরের মত এবং "শহুরে" দ্বারা বোঝায় শহর সম্পর্কিত। তাই "পাথুরে আরোহী" এবং "শহুরে আরোহী" দ্বারা মুল অর্থ বোঝানো যাবে না। যদি আভিধানিক অর্থ না থাকে তবে ইংরেজি রেখে দেয়াই শ্রেয়। --Intakhab (আলাপ) ১৩:৪৪, ১৬ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
এভাবে দিতে পারেন: যিনি একজন রক ক্লাইম্বার (পাথরের উপর আরোহনকারী) ও আর্বার ক্লাইম্বার (শহরের বিভিন্ন ভবনে আরোহনকারী)।--আফতাব (আলাপ) ১৪:২১, ১৬ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
আফতাবের সাথে একমত, দুটোই ব্যবহার করা যায়।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৪৪, ১৬ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
বাংলা ভাষায় প্রচুর বিদেশী শব্দের সমাহার পরিলক্ষিত হয়। যেমন কম্পিউটার, ল্যাপটপ স্মার্ট ফোন, আনারস, চিনি। এগুলোর কোন বাংলা শব্দ নেই। এবং বাংলা করার প্রয়োজনও আমরা বোধ করি না। তাই অপ্রচলিত অনুবাদের চেয়ে কিছু শব্দকে বিদেশি শব্দ হিসেবে বাংলায় ঢুকতে দিতে আমি কোন সমস্যা দেখি না। ফের দৌস ১৮:০০, ২৪ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

No editing two times this week

উইকিমিডিয়া ফাউন্ডেশন ডালাসে অবস্থিত তার নতুন উপাত্ত কেন্দ্রটি পরীক্ষা করবে। এটি উইকিপিডিয়া এবং উইকিমিডিয়ার অন্যান্য উইকিসমূহকে একটি দুর্যোগের পরেও অনলাইনে থাকা নিশ্চিত করবে। সবকিছু কাজ করছে তা নিশ্চিত করতে, উইকিমিডিয়ার প্রযুক্তি বিভাগ একটি পরিকল্পিত পরীক্ষা পরিচালনা করবে। এই পরীক্ষাটি প্রদর্শন করবে যে তাঁদের নির্ভরযোগ্যভাবে একটি উপাত্ত কেন্দ্র থেকে অন্য উপাত্ত কেন্দ্রে পরিবর্তন করা যাবে কিনা। এটির জন্য অনেক দলকে পরীক্ষার জন্য প্রস্তুত করা প্রয়োজন এবং অপ্রত্যাশিত সমস্যা সমাধানের জন্য প্রস্তুত থাকা প্রয়োজন।

তারা নতুন উপাত্ত কেন্দ্রে ১৯ এপ্রিল, মঙ্গলবারে সকল ট্রাফিক নিয়ে যাবে।
২১ এপ্রিল, বৃহস্পতিবারে, তাঁরা আবার প্রাথমিক উপাত্ত কেন্দ্রে ফিরে আসবে।

দুর্ভাগ্যবশত, মিডিয়াউইকির কিছু সীমাবদ্ধতার কারণে, ঐ দুটি পরিবর্তনের সময় সব সম্পাদনা অবশ্যই বন্ধ রাখতে হবে। এই ব্যাঘাত ঘটানোর জন্য জন্য আমরা ক্ষমাপ্রার্থী, এবং আমরা ভবিষ্যতে এটিকে হ্রাস করার জন্য কাজ করছি।

সব উইকিতে অল্প সময়ের জন্য, আপনি পড়তে সক্ষম হতে হবে, কিন্তু সম্পাদনা করতে পারবেন না।

  • মঙ্গলবার, ১৯ এপ্রিল এবং বৃহস্পতিবার, ২১ এপ্রিল বাংলাদেশ সময় রাত ৮টা থেকে (১৪:০০ ইউটিসি, ১৬:০০ সিইএসটি) আনুমানিক পরবর্তী ১৫ থেকে ৩০ মিনিটের জন্য আপনি সম্পাদনা করতে পারবেন না।
  • এই সময়ে আপনি যদি সম্পাদনা বা সংরক্ষণ করার চেষ্টা করেন, তাহলে আপনি একটি ত্রুটির বার্তা দেখতে পাবেন। আমরা আশা করি যে কোন সম্পাদনা এই সময়ের মধ্যে নষ্ট হবে না, কিন্তু আমরা তার নিশ্চয়তা দিতে পারছি না। আপনি যদি ত্রুটির বার্তা দেখতে পান, তাহলে অনুগ্রহ করে অপেক্ষা করুন যতক্ষণ না সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরে আসছে। এরপর আপনি আপনার সম্পাদনা সংরক্ষণ করতে সক্ষম হবেন। কিন্তু, আমরা আপনাকে প্রথমে আপনার পরিবর্তনের একটি অনুলিপি করে রাখতে সুপারিশ করছি।

অন্যান্য প্রভাব:

  • পটভূমির কাজ ধীর হবে এবং কিছু নাও কাজ করতে পারে। লাল লিঙ্ক স্বাভাবিকের মত দ্রুত হালনাগাদ নাও হতে পারে। আপনি যদি একটি নিবন্ধ তৈরি করেন যা ইতিমধ্যে অন্য কোথাও সংযুক্ত আছে, সেক্ষেত্রে লিংক স্বাভাবিকের চেয়ে বেশি সময় ধরে লাল থাকবে। কিছু দীর্ঘ চলমান স্ক্রিপ্ট বন্ধ করতে হবে।
  • ১৮ এপ্রিলের সপ্তাহের সময়কালীন একটি কোড বাধাদান থাকবে। কোন অ-অপরিহার্য কোড স্থাপন সঞ্চালিত হবে না।

এই পরীক্ষাটি মূলত ২২ মার্চ করতে পরিকল্পনা করা হয়েছিল। ১৯ এবং ২১ এপ্রিল হচ্ছে নতুন তারিখ। আপনি wikitech.wikimedia.org তে সময়সূচী পড়তে পারেন। সময়সূচীতে কোন পরিবর্তন হবে তাঁরা আপনাকে জানাবে। এই সম্পর্কে আরো বিজ্ঞপ্তি দেয়া হবে। দয়া করে আপনার সম্প্রদায়কে এই তথ্যটি জানান। /Johan (WMF) (আলাপ) ২১:১২, ১৭ এপ্রিল ২০১৬ (ইউটিসি)


উইকি লাভস বাটারফ্লাই

প্রিয় উইকিপিডিয়ান বন্ধুগন,

আপনাদের আনন্দের সাথে এই বিষয়ে জানানো হচ্ছে যে, আমারা উইকি পরিবারের, বাংলা সম্প্রদায়ের কয়েকজন মিলে উইকি লাভস বাটারফ্লাই নামক একটি প্রকল্পের আয়োজন করেছি। এই উপলক্ষ্যে কোলকাতার প্রকৃতি তীর্থ প্রজাপতি উদ্যানে প্রাথমিক পর্যায়ে কাজ শুরু করার পর আমরা আগামী ২৮শে এপ্রিল ২০১৬ উত্তরবঙ্গের জয়ন্তী এবং লেপচাখা অঞ্চলে উইকি লাভস বাটারফ্লাই (WLB) প্রকল্পের কাজ শুরু করতে চলেছি।

এই প্রকল্পটি উইকিপিডিয়ার সমস্ত ভাষা সম্পাদনা বিভাগ, কমনস এবং বিশেষতঃ উইকিস্পিসিস-এর সাথে সম্পূর্নরূপে সম্পর্কিত। এই প্রকল্পটির মূল লক্ষ্য পশ্চিমবঙ্গে প্রাপ্ত বিভিন্ন প্রজাপতি প্রজাতি, তাদের জীবন চক্র, বাসস্থান, অভ্যাস ইত্যাদি বিষয়ে পুঙ্খানুপুঙ্খ আলোকচিত্রন ( উইকিপিডিয়া কমনসের ফ্রি লাইসেন্সের নিয়ম অনুসারে) ও তথ্য সংগ্রহের মাধ্যমে তথ্য ভান্ডারকে আরো সমৃদ্ধ করা এবং পশ্চিমবঙ্গে প্রাপ্ত বিভিন্ন প্রজাতির প্রজাপতির বিষয়ে আরো বেশী সংখ্যায় ও উন্নতমানের লেখালেখির দ্বারা বাংলা উইকিপিডিয়াকে সমৃদ্ধ করে তোলা। উইকি লাভস বাটারফ্লাই একটি Out-reach প্রকল্প যার অপর লক্ষ্য হল পশ্চিমবঙ্গে যে সকল ব্যাক্তি অথবা গোষ্ঠী বিভিন্ন প্রজাতির প্রজাপতির বিষয়ে তথ্য এবং চিত্র নিয়ে কাজ করছেন অথবা এই বিষয়ে আগ্রহী রয়েছেন, তাদের সকলকে উইকিপিডিয়ার বৃহত্তর পরিবারে সামিল করে তাদের সক্রিয় অংশগ্রহনের মাধ্যমে উইকিপিডিয়ার জ্ঞান-দিগন্ত প্রসারিত করা।

স্পিসিসের উপর কাজ নিয়ে এই https://meta.wikimedia.org/wiki/Wiki_loves_Butterfly প্রকল্পটির বিষয়ে আপনাদের সকলের সহযোগিতা এবং গুরুত্বপূর্ন মতামত আমাদের প্রয়োজন। তাই নিঃসংকোচে এবং স্বচ্ছ মনে আপনাদের মতামত অলোচনা পাতায় অন্তর্ভুক্ত করার জন্য আহ্বান জানানো হচ্ছে। --ধন্যবাদান্তে অনন্যা মন্ডল (talk) ১৪:২৬, ১৮ এপ্রিল ২০১৬(ইউটিসি)

Pictogram voting comment.svg মন্তব্য ভালো উদ্যোগ, আমার প্রশ্ন, এই ইভেন্ট সংগঠন করার জন্য টাকা কে দিচ্ছে? এটি কি সম্পূর্ণ নিজের খরচে সংগঠিত ইভেন্ট না ফাউন্ডেশন বা চ্যাপ্টারের কাছে টাকা চাওয়া হবে? যদি টাকা চাওয়া হয়, তবে কত টাকা চাওয়া হবে? -- বোধিসত্ত্ব (আলাপ) ১৬:০৩, ১৮ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
-উত্তরবঙ্গের জয়ন্তী এবং লেপচাখা অঞ্চলের প্রকল্পটি সম্পূর্নরূপে ব্যাক্তিগত অর্থানুকূল্যে সংগঠিত হচ্ছে -- Atudu (আলাপ) ০৮:৪১, ১৯ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
ভালো উদ্যোগ। শুভকামনা। ~ মহীন (আলাপ) ২০:৫৯, ২১ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
  • আন্তরিক শুভেচ্ছা এই প্রকল্পটির জন্য। খুব ভাল উদ্যোগ। এর সঙ্গে ফটোগ্রাফার হিসাবে যুক্ত হতে পারলে আরও খুশী হব।

Sumita Roy Dutta (আলাপ) ১৭:৫৬, ১৩ জুন ২০১৬ (ইউটিসি)

কমন্সে আইপি ব্লক থাকলে

প্রিয় বাংলা উইকিপিডিয়ানগণ,
আপনারা ইতিমধ্যেই হয়ত উইকিপিডিয়া জিরোর অপব্যবহার সম্পর্কে অবগত রয়েছেন। একই কারণে বাংলাদেশের অনেক আইপি রেঞ্জ কমন্সে ব্লক রয়েছে। নিয়মিত সম্পাদকগণ যদি কমন্সে অবদানের ক্ষেত্রে আইপি জনিত বাধাদানের সম্মুখীন হন সেক্ষেত্রে ব্লক বার্তার স্ক্রিনশটসহ আমামে ইমেইল করার অনুরোধ করছি। নিয়মিত অবদানকারীদের একাউন্টে IPBE অধিকার যুক্ত করা যেতে পারে। ধন্যবাদ।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:০৮, ২১ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

👍 পছন্দ ~ মহীন (আলাপ) ১৬:৫১, ২১ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

Wikipedia to the Moon

Hello! Sorry that this is in English only, but we are using village pump messaging in order to reach as many language communities as possible. Wrong page? Please fix it here.

This is an invitation to all Wikipedians: Wikimedia Deutschland has been given data space to include Wikipedia content in an upcoming mission to the Moon. (No joke!) We have launched a community discussion about how to do that, because we feel that this is for the global community of editors. Please, join the discussion on Meta-Wiki (and translate this invitation to your language community)! Best, Moon team at Wikimedia Deutschland ১৫:৩৫, ২১ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতায় গঠনমূলক বিষয়শ্রেণী যোগ করতে অনুরোধ

সুধী , আমি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতায় পশ্চিমবঙ্গের বিষয়শ্রেণীর পাশে বরাক উপত্যকার (অসম) এবং ত্রিপুরার বিষয়শ্রেণীর লিংক (তাদের অফিসিয়াল ভাষা বাংলা হিসেবে) যোগ করতে প্রশাসকদের অনুরোধ করছি| এবং যে সংযোগগুলি খুব বেশি পেজ ধারণ করে না দয়া করে তাদের সম্পাদনা করুন| আপনাদের মতামত প্রদান করুন। সবার সুচিন্তিত ও সুন্দর মতামত প্রত্যাশা করছি| বাবলু (আলাপ) ১৮:২৪, ২৬ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

এটি একটি ভালো প্রস্তাব তবে আলাদা ঘরে ত্রিপুরা ও অসমের বিষয়শ্রেণী রাখার মত খুব বেশি উপবিষয়শ্রেণী দুটিতে নেই। তবে এক কাজ করা যেতে পারে। মূল ঘরটি পশ্চিমবঙ্গের বদলে ভারত করা যেতে পারে সেখানে পশ্চিমবঙ্গ, অসম ও ত্রিপুরার বিষয়শ্রেণী থাকতে পারে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:০৯, ২৬ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
নাহিদের সাথে এক মত; ভারত করে তারপর উপবিভাগ করা হলে ভালো হবে এবং এটাই অধিক যৌক্তিক। - Ashiq Shawon (আলাপ) ১৯:১৮, ২৬ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
বিষয়শ্রেণীর লিঙ্ক পশ্চিমবঙ্গের বদলে ভারতের করব? উদা. [[বিষয়শ্রেণী:পশ্চিমবঙ্গের শিক্ষা প্রতিষ্ঠান|শিক্ষা]][[বিষয়শ্রেণী:ভারতের শিক্ষা প্রতিষ্ঠান|শিক্ষা]]। আর সেই ঘরে কলকাতার পরিবর্তে পশ্চিমবঙ্গ, ত্রিপুরা ও অসম যোগ করব? --আফতাব (আলাপ) ১৯:৩০, ২৬ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
উক্ত ঘরের মূল বিষয়শ্রেণী হেডার রয়েছে ‘পশ্চিমবঙ্গ’, এর পরিবর্তে হেডার ভারত। নিচে উপবিষয়শ্রেণীগুলো, প্রথমে পশ্চিমবঙ্গের মূল বিষয়শ্রেণী, অসমের মূল বিষয়শ্রেণী ও ত্রিপুরার মূল বিষয়শ্রেণী। সাথে যেহেতু পশ্চিমবঙ্গের নিবন্ধ বেশি তাই, পশ্চিমবঙ্গের কয়েকটি উপবিষয়শ্রেণী।--যুদ্ধমন্ত্রী আলাপ ২০:০০, ২৬ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
ভারত

পশ্চিমবঙ্গ (সরকার · ইতিহাস · জেলা · ব্যক্তিত্ব · ভূগোল · শিক্ষা প্রতিষ্ঠান · সংস্কৃতি · কলকাতা) · ত্রিপুরা · অসম

--যুদ্ধমন্ত্রী আলাপ ২০:০৩, ২৬ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

ধন্যবাদ। বাঁকুড়া ও পুরুলিয়া অনেক পেজ রয়েছে| তাদের পশ্চিম বাংলার বিষয়শ্রেণীর লিঙ্ক করার অনুরোধ করছি। বাবলু (আলাপ) ২৩:১৫, ২৬ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
যেহেতু, এটি প্রধান পাতায় যাবে সেহেতু শুধু মূল বিষয়শ্রেণী যোগ করলে ভালো হয়। বাঁকুড়া ও পুরুলিয়া পাতা দুটি তো পশ্চিমবঙ্গ-এর মধ্যে পড়ে। আফতাব (আলাপ) ২৩:২৯, ২৬ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
বাঁকুড়া ও পুরুলিয়া পশ্চিম বাংলার বিষয়শ্রেণীর ( কলকাতার সাথে ) লিঙ্ক করার অনুরোধ করছি।বাবলু (আলাপ) ০০:৪৮, ২৭ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
যে সংযোগগুলি

খুব বেশি পেজ ধারণ করে না দয়া করে তাদের সম্পাদনা করুন| যৌনতা এবং এলজিবিটি সম্প্রদায়ের বিষয়শ্রেণীর লিঙ্ক করা প্রয়োজন| সবার সুচিন্তিত ও সুন্দর মতামত প্রত্যাশা করছি|বাবলু (আলাপ) ০০:৪৮, ২৭ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

বাঁকুড়া ও পুরুলিয়া বিষয়টি সম্পর্কে আফতাবের সাথে একমত। অনেক পাতা আছে বলেই যুক্ত হবে ব্যাপারটি এমন নয়। উল্লেখযোগ্য দিকগুলো শুধুমাত্র প্রধানপাতায় রাখা যেতে পারে। কলকাতার সাথে কেন এ দুটি বিষয় যুক্ত করতে হবে? আরও অনেক বিষয়তো রয়েছে, যেমন কলকাতার ইতিহাস, শিক্ষা ইত্যাদি। এগুলো না বলে নির্দিষ্ট দুটি স্থানের নাম যুক্ত করার মতামত একটু আবেগতাড়িত বলে মনে হচ্ছে। এছাড়া, যৌনতা ও এলজিবিটি যুক্ত করা যাবে কিনা সে বিষয়ে বিশদ ও সম্প্রদায়ের অধিক সদস্যের আলোচনার দরকার আছে বলে মনে করি। ঠিক যে, কারণে আমরা যৌন বিষয়গুলোতে লাইভ ছবি ব্যবহার করি না ঠিক একই কারণে প্রধান পাতায় এ্ দুটি বিষয় থাকা উচিত নয়। তবে এ দুটো যুক্ত করতে চাইলে আলাদাভাবে আলোচনার অনুরোধ করছি।--যুদ্ধমন্ত্রী আলাপ ০৫:২১, ২৭ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
মূল শ্রেণি "ভারত"; এর উপশ্রণি "পশ্চিমবঙ্গ" এবং অন্যান্য রাজ্য; রাজ্যের উপশ্রেণি প্রতিটি জেলা। কাজেই, বাঁকুড়া কোনভাবেই কলকাতার সাথে যাবে না; অন্য স্থানগুলোও না। এখানে কম বা বেশি নিবন্ধ কোন বিবেচ্য নয়।
যৌনতা আমাদের সমাজে এখনও একটি ট্যাবু; এই সংক্রান্ত বিষয়শ্রেণির চেয়ে আরো অনেক গুরুত্বপূর্ণ বিষয়শ্রেণি রয়েছে। কাজেই এটি রাখার কোন যৌক্তিকতা নেই। - Ashiq Shawon (আলাপ) ০৬:০১, ২৭ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
সবার সুচিন্তিত ও সুন্দর মতামত ব্যক্ত করার জন্য ধন্যবাদ।বাবলু (আলাপ) ০৭:৪২, ২৭ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
Green tickY করা হয়েছে--আফতাব (আলাপ) ১৩:৫০, ১ মে ২০১৬ (ইউটিসি)
একথা সত্য যে যৌনতা আমাদের সমাজে একটি ট্যাবু। কিন্তু উইকিপিডিয়ায় অধিক পঠিত নিবন্ধের তালিকা যদি করা হয় তবে এমন অনেক নিবন্ধের নাম চলে আসবে যার সাথে প্রত্যক্ষ এবং পরোক্ষভাবে যৌনতার সম্পৃক্ততা রয়েছে। আমি মনে করি একটি বিষয়শ্রেনীর গুরুত্বের মাপকাঠি হবে সেটির চাহিদার উপর। আমি বাবলু ভাইয়ের যৌনতা সংক্রান্ত প্রস্তাবকে সমর্থন করছি। ফের দৌস ১৪:৩০, ৯ মে ২০১৬ (ইউটিসি)
ধন্যবাদ ফের

প্রধান পাতায় বিষয়শ্রেণী যোগ করতে অনুরোধ

সুধী, আমি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতায় পশ্চিমবঙ্গের বিষয়শ্রেণী কলকাতার পাশে শান্তিনিকেতন ও দার্জিলিং যোগ করার জন্য (তাদের গুরুত্ব প্রাধান্য ) অনুরোধ করছি| এবং অনুরোধ করছি| চিকিৎসা বিজ্ঞানের গুরুত্বপূর্ণ বিষয় সম্বন্ধে লিংক তৈরি করার জন্য। আপনাদের মতামত অলোচনা পাতায় অন্তর্ভুক্ত করার জন্য আহ্বান জানানো হচ্ছে। --ধন্যবাদান্তে বাবলু (আলাপ) ০৯:৪৭, ২৭ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

প্রধান পাতায় বিষয়শ্রেণী যোগ করতে অনুরোধ

সুধী, আমি বাংলা উইকিপিডিয়ার প্রধান পাতায় পশ্চিমবঙ্গের বিষয়শ্রেণী কলকাতার পাশে শান্তিনিকেতন ও দার্জিলিং যোগ করার জন্য (তাদের গুরুত্ব প্রাধান্য ) অনুরোধ করছি| এবং অনুরোধ করছি| চিকিৎসা বিজ্ঞানের ও 'ক্রীড়া ও বিনোদন' গুরুত্বপূর্ণ বিষয় সম্বন্ধে লিংক তৈরি করার জন্য। আপনাদের মতামত অলোচনা পাতায় অন্তর্ভুক্ত করার জন্য আহ্বান জানানো হচ্ছে। --ধন্যবাদান্তে বাবলু (আলাপ) ১০:৩৭, ২৭ এপ্রিল ২০১৬ (ইউটিসি)

WikiConference India 2016 update

Hi,

After an elaborate community participation process, we are planning to host Wikiconference India 2016 in Chandigarh during August 5, 6 and 7.

Please help us by

We will be calling applications for travel scholarship and paper presentations soon.

We look forward to your contribution in making this conference successful. Please sign up to our mailing list and follow the discussion in Meta for updates.

Thanks.

--Ravidreams (আলাপ) ২০:৪১, ২৭ এপ্রিল ২০১৬ (ইউটিসি) WikiConference India 2016 team.

As a stakeholder of the Wikimedia India community in India, please express your support and comments regarding the selection of host city, date and other aspects of this conference planning.

Support

  1. পূর্ণ Symbol support vote.svg সমর্থন করছি। বাবলু (আলাপ) ২২:২৮, ২৮ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
  2. Symbol support vote.svg সমর্থন -শাহাদাত সায়েম (আলাপ) ০৩:১৩, ২৯ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
  3. পূর্ণ Symbol support vote.svg সমর্থন করছি।--সাদি (আলাপ) ০৪:৩৫, ২৯ এপ্রিল ২০১৬ (ইউটিসি)
  4. Symbol support vote.svg সমর্থন -- বোধিসত্ত্ব (আলাপ) ০৮:৫৭, ৮ মে ২০১৬ (ইউটিসি)
  5. Symbol support vote.svg সমর্থন--যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৫৬, ৮ মে ২০১৬ (ইউটিসি)
  6. Symbol support vote.svg সমর্থন -- নাসির খান সৈকতআলাপ • ০৮:০২, ৯ মে ২০১৬ (ইউটিসি)
  7. Symbol support vote.svg সমর্থন --কায়সার আহমাদ (আলাপ) ০৮:০৭, ৯ মে ২০১৬ (ইউটিসি)
  8. পূর্ণ Symbol support vote.svg সমর্থন করছি। Sumita Roy Dutta (আলাপ) ০৯:০৪, ৯ মে ২০১৬ (ইউটিসি)
  9. Symbol support vote.svg সমর্থন --রাফায়েল রাসেল (আলাপ) ০৬:৪৮, ১০ মে ২০১৬ (ইউটিসি)
  10. Symbol support vote.svg সমর্থন ~ মহীন (আলাপ) ১১:৫৮, ১০ মে ২০১৬ (ইউটিসি)
  11. পূর্ণ Symbol support vote.svg সমর্থন রইলো। - Ashiq Shawon (আলাপ) ১৫:২৩, ১০ মে ২০১৬ (ইউটিসি)
  12. Symbol support vote.svg সমর্থন --Intakhab (আলাপ) ১৫:২৩, ১২ মে ২০১৬ (ইউটিসি)
  13. Symbol support vote.svg সমর্থন -- Atudu (আলাপ) ০৮:২৪ , ১৩ মে ২০১৬ (ইউটিসি)
  14. Symbol support vote.svg সমর্থন --  – তানভির (আলাপ) ১৫:১৯, ১৫ মে ২০১৬ (ইউটিসি)
  15. Symbol support vote.svg সমর্থন -- Ahm masum (আলাপ) ১২:০৪, ১৯ মে ২০১৬
  16. আমি Symbol support vote.svg সমর্থন করলাম। -- মৌর্য্য বিশ্বা (আলাপ - অবদান) ০৫:১২, ২৩ মে ২০১৬‎ (ইউটিসি)
  17. Symbol support vote.svg সমর্থন -- অংকন (আলাপ) ১৬:০৮, ২৪ মে ২০১৬ (ইউটিসি)
  18. পূর্ণ Symbol support vote.svg সমর্থনIbrahim Husain Meraj (আলাপ) ০৯:০১, ২ জুtন ২০১৬ (ইউটিসি)
  19. Symbol support vote.svg সমর্থন রইল।

Sumita Roy Dutta (আলাপ) ০৭:৫৬, ৪ জুন ২০১৬ (ইউটিসি)

Neutral

Oppose

Comments

Train-the-Trainer and MediaWiki Training: Capacity building initiatives for the Wikimedia community

Sticky note - Train-the-trainer.png

Like the previous years [1][2] CIS-A2K is planning for a capacity building activity for the Indic-language Wikimedia communities this year. This 3-4 day event, that is planned to be organized in Bengaluru, will include several parallel training sessions. The general sessions will broadly include:

  • How to conduct Wikimedia outreach (workshops, GLAM activities, edit-a-thons)
  • Ways to groom new contributors
  • Advanced Wikipedia editing and Wikipedia policy and guidelines

Similarly, the MediaWiki training will include:

  • MediaWiki - installation, analysis, understanding
  • Working with MediaWiki
  • How bots work on Wikimedia projects with an emphasis on pywikibot
  • Bug triage, bug life cycle, raising a bug, fixing a bug
  • General overview of FOSS, Openness, social media, Copyright, Creative Commons

We are looking forward to nominate yourself or nominate any other member of your community to participate in this event. We will be selecting the participants based on the community recommendation. We are looking forward to hearing your inputs on the program design and anything in particular that you would like to see.

Please note that the Wikimedians who have not attended the previous iterations of this training will be given more preference.
You can learn more about the event here.

Footnotes

  1. Train-the-Trainer
  2. MediaWiki Training

Thanks. -- CIS-A2K (sent using MediaWiki message delivery (আলাপ) ০৫:৫৯, ৩০ এপ্রিল ২০১৬ (ইউটিসি))