উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০২১/১১-১২

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০২০ ১ থেকে ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ -১০ ১১ - ১২
২০২১ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২২ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৩ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৪ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
সংগ্রহশালার সূচিপত্র‎‎

দৃষ্টি আকর্ষণ

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



সুধী, উইকিপিডিয়ার এই পাতার আলোচনায় সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। —শাকিল (আলাপ · অবদান) ১০:৪৮, ৩০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

প্রস্তাব

অনেক বিস্তর আলোচনা হয়েছে ইতিমধ্যেই। আমি দীর্ঘদিন ধরে ওয়াইস করনীকে অনুসরণ করছিলাম। তার অবদান দেখে যেটা মনে হয়েছে, তিনি উইকিপিডিয়ার মূল দর্শনটাই ধরতে পারেনি এবং এটা শুধু আমার একার ভাবনা না। উপরে উল্লিখিত আলোচনা দেখে সেটা পরিষ্কার বোঝা যাচ্ছে সম্প্রদায়ও এর সাথে একমত। ওয়াইস করনীর শুরু থেকেই নিরপেক্ষ দৃষ্টিভঙ্গিউইকিপিডিয়া:শিষ্টাচারকে বুড়ো আঙ্গুল দেখিয়ে এসেছেন (বিস্তারিত আলোচনায় আর গেলাম না, যেহেতু উদ্ধৃতকৃত আলোচনায় এ নিয়ে অনেক কথা হয়েছে)। হুসাইন আহমদ মাদানি নিবন্ধকে কেন্দ্র করে উনি যা করেছেন তা পরিষ্কারভাবে ধোঁকাবাজি এবং উইকিপিডিয়া ব্যবস্থাপনার সাথে খেলা করার শামিল। অনেক বলার পরেও উনি নিজেকে শোধরাতে পারেননি, তাই এখন মনে হয় সময় এসেছে চূড়ান্ত সিধান্ত নেয়ার। উনি যা করেছেন তাতে উনাকে অসীম সময়ের জন্য বাধা দেয়া উচিত। তবে যেহেতু উনি দীর্ঘদিন ধরে নিয়মিত সম্পাদনা করে আসছেন এবং বেশ কিছু ভালো সম্পাদনা আছে বিধায় উনাকে আগামী এক বছরের জন্য বাধা দেয়া ও সব অধিকার অপসারণের প্রস্তাব করছি। যাতে উনি এই বিরতিতে নিজেকে সংশোধন করে ভবিষ্যতে আবার ফিরে আসতে পারে। --মাসুম-আল-হাসান (আলাপ) ১৯:৪১, ৩০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

@RockyMasum: আলোচনাটি এখনও অমিমাংসিত হয়ে আছে। -- ≈ MS Sakib  «আলাপ» ১৭:৪৬, ৯ নভেম্বর ২০২১ (ইউটিসি)
আমি যেহেতু এখানে কিছু বিষয় উত্থাপন বা মন্তব্য করেছি, তাই এটি মীমাংসা বা বন্ধ আমি করতে পারি না। অন্য সক্রিয় প্রশাসকদের (@Ashiq Shawon, @NahidSultan, @Jayantanth) দৃষ্টি আকর্ষণ করছি।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৪:১৫, ১০ নভেম্বর ২০২১ (ইউটিসি)

সমর্থন

 সমর্থনSHEIKH (আলাপন) ০৫:৫১, ১ অক্টোবর ২০২১ (ইউটিসি)

বিরোধিতা

  • উল্লেখিত ব্যবহারকারীর ব্যবহারকারী অধিকারগুলি সরিয়ে ফেলা যায়, কিন্তু আমি অস্থায়ী/স্থায়ী বাধা দেওয়ার পক্ষে নই। তিনি ভুল করেছেন আমি সেই ভুলের পক্ষে নই, আমি সেই ভুল শোধরানোর জন্য তাকে সুযোগ দেওয়ার পক্ষে। আমাদের উচিত ভুলগুলি তাকে ধরিয়ে দেওয়া যেন তিনি নিজেকে সংশোধন করতে পারেন, পুনরায় একই ভুল না করেন। সেই লক্ষ্যে তার করা ভুলগুলি একত্র করে বিষয়গুলি নিয়ে তার আলাপ পাতায় আমি ইতোমধ্যে সতর্ক ও পরামর্শমূলক বার্তা দিয়েছি। বার্তা দেওয়ার পর, আগামী দিনগুলিতে তিনি যদি বিষয়গুলি না মানেন ও একই কাজ অব্যাহত রাখেন, তবেই আমাদের কঠিন পদক্ষেপে যাওয়া উচিত। --আফতাবুজ্জামান (আলাপ) ০১:২৬, ১ অক্টোবর ২০২১ (ইউটিসি)
  •  বিরোধিতা। উক্ত ব্যবহারকারীর বিরুদ্ধে আমার প্রথম অভিযোগ ছিলো, উনি আলোচনা করে সম্পাদনা করতেন না। উনাকে উল্লেখ করে কোন পরামর্শ দিলে, তিনি সেখানে আলোচনা করার সৎ সাহস দেখাতেন না। এছাড়া বাচনভঙ্গি ও অবিশ্বকোষীয় রচনার সমস্যা রয়েছে। তবে উনি যে একজন নিবেদিত উইকিপিডিয়ান, এটা নিঃসন্দেহের বিষয়। আর উনার বিরুদ্ধে কোন প্রশাসক যেহেতু পূর্বে অভিযোগ আনেনি, তাই তাকে বাধাদান করা কোনভাবেই উচিত হবেনা। তাই উনার ফাইল স্থানান্তরকারী ও নিরীক্ষক ক্ষমতা লঘু করা উচিত হবে। উনি উনার দূর্বলতা কাটিয়ে উঠতে পারলে, ক্ষমতাগুলো ফেরত পাবেন। আর উইকিপিডিয়ার নিরেপক্ষতার জন্য, উনার শুধু দেওবন্দি বিষয় সম্পাদনা না করে উইকিপ্রকল্পের অনন্য বিষয় নিয়েও কাজ করা উচিত হবে। -- Prodipto Deloar (আলাপঅবদানলগ) ০৫:৩৩, ১ অক্টোবর ২০২১ (ইউটিসি)
  •  মন্তব্য প্রতীকি হিসেবে উপরের সুনির্দিষ্ট অধিকারগুলো নেওয়া হোক। কোনো নিবন্ধের কেউ মালিকানা চাইলে এবং বোঝানো সম্ভব না হলে তাকে উক্ত নিবন্ধে বাধা দেয়া হোক। ৭দিন বাধা দেয়াও যায় নাও দেয়া যায়। কিন্তু ১ বছর অতিরিক্ত মনে হয়। —মহাদ্বার আলাপ ০৭:৪০, ১ অক্টোবর ২০২১ (ইউটিসি)
  • বর্তমানের জন্য  বিরোধিতাতাকে বুঝিয়ে বার্তা দেয়া হয়েছে। আমি মনে করি, বর্তমানে এই সতর্কীকরণ বার্তাই যথেষ্ট। বাধাদানের প্রয়োজন নেই। বার্তার বিষয় পুনরায় লঙ্ঘন করলে আলোচনা ছাড়াই কোনো প্রশাসক কয়েকমাসের জন্য বাধা দিতে পারেন। — AKanik 💬 ১২:৩১, ৩ অক্টোবর ২০২১ (ইউটিসি)

মন্তব্য

  • আমি আলোচ্য ব্যবহারকারীর কর্মকাণ্ড প্রায় একেবারেই অনুসরণ করিনি, তাই আমার কথা অন্যরকম শোনাবে, তার পরেও মন্তব্য করছি। কয়েক বছর আগে ওনার তৈরি করা একটি নিবন্ধ আমাকে পর্যালোচনা করার অনুরোধ করেছিলেন, সেটা সময় ও ইচ্ছার অভাবে করে ওঠা হয়ে ওঠেনি। সেসময় ওনার সাথে আমার যতসামান্য কথোপকথনে তেমন কোনও অশিষ্টতা দেখিনি, বরং ভদ্রতা দেখেছি। এখানে কি তাঁকে শুধুমাত্র হুসাইন আহমদ মাদানি নিবন্ধের স্থানান্তর সংক্রান্ত কর্মকাণ্ডের জন্য বাধা দেওয়ার প্রশ্ন উঠছে? উইকির নিয়মনীতি না মানা সংক্রান্ত যে বা যেসব কর্মকাণ্ডের জন্য তাকে বাধা দেবার প্রস্তাব উঠেছে, সে ব্যাপারে ওনাকে কি এর আগে সতর্কবাণী দেওয়া হয়েছে, নাকি প্রথমবারেই তাকে বাধা দেওয়ার কথা উঠছে? একজন ইতিবাচক অবদানকারী হিসেবে ওনার সদিচ্ছা নিয়ে কি সম্প্রদায়ের অনেকের সন্দেহ আছে? আমার মনে হয় ভারসাম্য ও নিরপেক্ষতার সাথে ব্যাপারগুলির স্পষ্ট ও স্বচ্ছ বিশ্লেষণ করলে ভালো হয়। --অর্ণব (আলাপ | অবদান) ২০:২৯, ৩০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
    @Zaheen এর আগে সতর্কবাণী দেওয়া হয়েছে। এখানে বিশদ আলোচনা হয়েছে এই নিয়ে। ⋯Aishik Rehman (আলাপ) ০৬:৩৫, ১ অক্টোবর ২০২১ (ইউটিসি)
  •  মন্তব্য সম্পূর্ণ আলোচনা পড়ার পর সকলের অভিযোগই যথাযথ মনে হচ্ছে। তাছাড়া ওনার বিরুদ্ধে হরহামেশাই নিরপেক্ষতা লঙ্ঘনের অভিযোগ দেখা যায়। সত্যি বলতে, আমার কাছে ওনাকে কখনোই সহযোগিতাপূর্ণ মনোভাব পোষণকারী মনে হয়নি। কমন্সে ওনার আপলোড করা কপিরাইট লঙ্ঘিত ছবিতে অপসারণ প্রস্তাবনা দেওয়ায় উইকির বাইরে বেশ "বিরক্তি" প্রকাশ করেছিলেন (কমন্সে ওনার আপলোডকৃত ছবিগুলো পর্যালোচনা করার অনুরোধ রইল)। তারপরেও, ওনি যে একজন নিয়মিত অবদানকারী তাতে কোনো সন্দেহ নেই। যাইহোক, সার্বিক পরিস্থিতি বিবেচনা রকি ভাইয়ের উত্থাপিত আগামী এক বছরের জন্য বাধা দেয়া ও সব অধিকার অপসারণের প্রস্তাব আমার কাছে গুরুদণ্ড বলে মনে হচ্ছে। পূর্বে যেহেতু তিনি তার অধিকারের অপব্যবহার করেছেন (মূল নামস্থানের পাতা পূনর্নির্দের ছাড়া উপপাতায় স্থানান্তর করে), তাই আমি তার সকল অধিকার অপসারণের প্রস্তাব করছি। তাছাড়া অভিজ্ঞতা থেকে শিক্ষা নেওয়ার জন্য, তাকে সর্বোচ্চ "এক সপ্তাহ থেকে এক মাসের" জন্য বাধা দেওয়া যেতে পারে। তবে আমি বাধা না দিয়ে অধিকার অপসারণের পক্ষেই মত দিব। পরবর্তীতে হয়তো তিনি সম্প্রদায়ের আস্থা অর্জন করে অধিকারগুলো ফিরে পেতে সক্ষম হবেন! ধন্যবাদ। ≈ MS Sakib  «আলাপ» ২২:১২, ৩০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)
  •  মন্তব্য অধিকারগুলো অপসারণ করা যেতে পারে। কিন্তু তাকে বাধা দেওয়ার পক্ষে নেই। আশা করি ওয়াইস বিষয়গুলো এবার থেকে মাথায় রাখবে যাতে পরবর্তীতে কখনো অনুরূপ অভিযোগ না আসে। ⋯Aishik Rehman (আলাপ) ০৬:৩৮, ১ অক্টোবর ২০২১ (ইউটিসি)
  •  মন্তব্য সমস্যাগুলো বাদ দিলে এই ব্যবহারকারী যে নিবন্ধগুলো শুরু করেন, সেগুলো বেশ বড় ও তথ্যসমৃদ্ধ করেন। উনি বলেছেন, যেহেতু উনি ইসলামি পরিমণ্ডলে বসবাস করেন তাই এই সম্পর্কিত নিবন্ধগুলোই উনি তৈরি করেন। আসলে একজন ব্যক্তির যে বিষয়ে বেশি জানাশোনা সেই বিষয়েই নিবন্ধ তৈরি করা উচিত। এতে নিবন্ধের মান ভালো হয়। তবে ব্যবহারকারী যেহেতু নিরপেক্ষতা ও স্বার্থের সংঘাত এড়াতে পারছেন না তাই আমার প্রস্তাব- তাঁকে দেওবন্দ সম্পর্কিত নিবন্ধগুলো সম্পাদনা থেকে সাময়িকভাবে নিষিদ্ধ করা হোক। পাশাপাশি শুধু suppressredirect যুক্ত অধিকারগুলো অথবা সব অধিকার অপসারণ করা হোক। বাধা প্রদানের মতো গুরু শাস্তির বিরোধিতা করছি। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ০৮:৫৭, ১ অক্টোবর ২০২১ (ইউটিসি)
  •  মন্তব্য ব্যবহারকারীর বিরুদ্ধে আলোচনায় সবচেয়ে বড় অভিযোগটি আমিই করেছিলাম, সেজন্য মনে হতে পারে আমি ব্যবহারকারীর প্রতি বিদ্বেষ পোষণ করি কিংবা, আফতাব ভাই যেমন মনে করছেন, আমি/আমরা উনাকে উইকিপিডিয়ার বাইরে নিয়ে আসতে চাই। সত্যি বলতে, ব্যক্তিগতভাবে আমি কখনোই চাইবো না একজন নিবেদিতপ্রাণ উইকিপিডিয়ান হারিয়ে যান। মূল আলোচনায় ব্যবহারকারীর জন্য সংশোধনীমূলক কিছু শাস্তির প্রস্তাব করেছিলাম। এক বা দুই সপ্তাহ কিংবা মাসের বাধা এক্ষেত্রে যথেষ্ট ছিল; কিন্তু এক বছরের সাজা, আমারও মতে, অনেক বেশি হয়ে যায়। তবে স্পষ্টত ব্যবহারকারী ধর্মীয় পরিমণ্ডলে তাঁর নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি বজায় রাখত্র পারছেন না। উপরন্তু একাধিক ব্যবহারকারী এ বিষয়ে আশঙ্কা প্রকাশ করেছেন। তাই নিষিদ্ধকরণ নীতি অনুসারে ইয়াহিয়া ভাইয়ের প্রস্তাবে আমার সমর্থন প্রদান করছি। অর্থাৎ শুধু suppressredirect-যুক্ত অধিকার অপসারণ এবং ইসলাম সংক্রান্ত নিবন্ধে ব্যান করা হোক।Meghmollar2017আলাপ১১:৫৪, ১ অক্টোবর ২০২১ (ইউটিসি)
    এখানে একটা বিষয় হল, তার মূল কাজের এলাকা বা বিষয় হল ইসলাম। তাকে আমি ইসলাম সম্পর্কিত নিবন্ধের বাইরে খুব কম কাজ করতে দেখেছি। ইসলাম বিশাল বড় একটি ক্ষেত্র, ফলে সাধারণভাবে ইসলাম সংক্রান্ত নিবন্ধ সম্পাদনা থেকে বাধা না দিয়ে, উপরে ইয়াহিয়া ভাইয়ের প্রস্তাবটি বেশি ভালো: ইসলামি নিয়ে কাজ করতে পারবে তবে সাময়িকভাবে (৩ মাস, ৬ মাস, আমি জানি না মাস) দেওবন্দ সম্পর্কিত নিবন্ধগুলো নিয়ে না। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৪০, ১ অক্টোবর ২০২১ (ইউটিসি)
     মন্তব্য অনেকেই মনে হয় আমাকে ভুল বুঝছেন। আমার প্রস্তাব নির্দিষ্ট একটি কারনে নয়। আগেই বলেছি দীর্ঘ সময়ের পর্যবেক্ষণের আলোকেই আমি প্রস্তাব দিয়েছি। যাইহোক ইয়াহিয়া ভাইয়ের প্রস্তাব আমারও ভালো লেগেছে। এটি বিবেচনা করা যেতে পারে। ওয়াইস আল করনি ইসলাম সম্পর্কিত নিবন্ধে কাজ শুরু করলে আমি বরং তাকে স্বাগতই জানাব। উনাকে ইসলামের মৌলিক বিষয় নিয়ে খুব কমই কাজ করতে দেখেছি। শুধু দেওবন্দ বা অন্য যেকোন কিছু কাজ করলেও সমস্যা ছিল না। কিন্তু তার সম্পাদনায় নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির খুব অভাব লক্ষ্য করেছি। আমি চাইব উনি আগামী ১ বছর দেওবন্দ বা জীবনী ও প্রতিষ্ঠান সম্পর্কিত নিবন্ধগুলো সম্পাদনা বিরতি নিয়ে বরং অন্যান্য বিষয়ে মনযোগ দিন। যাতে ধীরে ধীরে উইকিপিডিয়ার মূলনীতি সম্পর্কে উনার ধারণা পরিষ্কার হয়। যদি সেটি না করতে পারেন তাহলে বাধা দেয়া ছাড়া কোন বিকল্প থাকবে না।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৪:১৩, ৪ অক্টোবর ২০২১ (ইউটিসি)
  •  মন্তব্য ব্যবহারকারীকে বাধাপ্রদানের প্রস্তাবে একমত নই। দেওবন্দ সম্পর্কিত নিবন্ধগুলো সম্পাদনা করা থেকে সাময়িক প্রসঙ্গ নিষেধাজ্ঞার পাশাপাশি শুধু suppressredirect যুক্ত অধিকারগুলো অথবা সব অধিকার অপসারণ করা হোক —শাকিল (আলাপ · অবদান) ১৭:৪৩, ১ অক্টোবর ২০২১ (ইউটিসি)
  •  মন্তব্য একজন সক্রিয় ব্যবহারকারী উইকিপিডিয়ার অঙ্গন থেকে হারিয়ে যাক এ আমরা নিশ্চয়ই স্বপ্নেও ভাবতে পারবোনা। কিন্তু যখন অনলাইন এ-ই বিশ্বকোষের নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি যখন প্রশ্নবিদ্ধ হয় তখন গলা ছেড়ে তার পক্ষে দাঁড়াতেও পারিনা। নিরপেক্ষতার ব্যাপারে যদি শতভাগ নিয়ম মানতে পারে তবে তাকে শুধুমাত্র সম্পাদনার সুযোগ দেওয়ার ব্যাপারে আমি একমত। অন্যান্য অধিকার খর্ব করা হোক। কিছুটা শাস্তি তাকে পেতেই হবে। তবে তার উচিত হবে যেসব টপিকসে কাজ করে সে প্রশ্নবিদ্ধ সে টপিকস গুলো থেকে বিরতি নিয়ে অন্য বিষয় নিয়ে কাজ করা। আরেকটা ব্যাপারে আমি আলোকপাত করতে চাই যদি কোন ব্যাপার দোষের হয় আর অভিজ্ঞদের কেউ সেই দোষের দায়ভার নিজের উপর নেয় তবে তার জন্যেও কিছুটা শাস্তি বরাদ্দ রাখা উচিত। তাতে লাফিয়ে পড়ে কেউ দায় নেবেনা। বরঞ্চ নিজেদের প্রতিটি পদক্ষেপে তারা আরো বেশী সচেতন থাকবে। স্বেচ্ছাচারের কোন সুযোগ থাকবেনা। সবার সম্মিলিত সিদ্ধান্ত আর উদ্যোগে এগিয়ে যাক আমাদের বাংলা উইকিপিডিয়া। ফেরদৌস০৯:১৬, ১৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)
    আলোচ্য সম্পাদক গত ১৬ দিন কোন সম্পাদনা করেনি। সম্ভবত আমরা আরেকজন নিয়মিত ব্যবহারকারীকে হারিয়ে ফেললাম। যেহেতু আমি লাফিয়ে পড়ে দায় নিয়েছি, বলুন আমাকে কি শাস্তি পেতে হবে? আমি নিজেই তা প্রয়োগ করে নিব। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:৫২, ১৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)
    আমি দেখলাম, আফতাবুজ্জামান দায় নিয়েছেন কারণ তার মতামত হল, "অবদানকারীর বেশকিছু অবদান ভাল, ভুলগুলো আমরা সংশোধন করে নিব। কঠোর হলে, উৎসাহ হারিয়ে ভাল অবদানগুলোও বন্ধ করবে।" শুধু এই মতামতের পার্থক্যের কারণে যদি তাকে শাস্তি পেতে হয়, তবে এটা আমার জন্যও চিন্তার বিষয়। কারণ আমি যদি উইকিপিডিয়ার কোথাও অধিকাংশের থেকে ভিন্ন মত পোষণ করি, আমাকেও হয়তো শাস্তি পেতে হতে পারে। অবশ্য এখানে শাস্তির বিষয়টা আমার কাছে অস্পষ্ট। আমি জানি উইকিপিডিয়া সর্বোচ্চ যা করতে পারে, তা হলো বাধাদান। কিন্তু বাধাদান নীতিমালাতেই লেখা রয়েছে, ধ্বংসাত্মক কর্মকাণ্ড ও উইকিপিডিয়ার জন্য ক্ষতিকর কোনো কাজ থেকে উইকিপিডিয়াকে রক্ষা করতেই এই বাধাদান, ব্যবহারকারীকে শাস্তি দেবার জন্য নয়।AKanik 💬 ০৯:৫৪, ১৮ অক্টোবর ২০২১ (ইউটিসি)

আফতাবুজ্জামানের প্রতি

প্রিয় @আফতাবুজ্জামান, আমরা দেখেছি আপনি বরাবর নতুনদের সমর্থন ও সহযোগিতা দিয়ে আসেন, যা খুব প্রশংসনীয় একটি কাজ। কিন্তু সহযোগিতার পাশাপাশি কখনো কখনো একটু কঠোরও হতে হয় শৃঙ্খলা বজায় রাখার স্বার্থে। একজন প্রশাসক হিসেবে নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি বজায় রাখতে ও শৃঙ্খলা নিশ্চিত করতে আপনি দায়বদ্ধ।

এই আলোচনায় আপনি বলেছেন, "আমি নিবন্ধটা স্থানান্তর করেছিলাম। সম্পূর্ণ দোষটা আমার, আমি তা মাথা পেতে নিচ্ছি। ভবিষ্যতে যেন এই জাতীয় ভুল না হয়, তার জন্য সচেষ্ট থাকব।" এতটুকু পর্যন্ত ঠিক ছিল। ভুল হতেই পারে এবং আপনি সেটা স্বীকার করেছেন। এ নিয়ে আর কোন কথা থাকতে পারে না।

কিন্তু পরে আপনি বলেছেন, "অতীতে নিবন্ধ প্রতিযোগিতায় নতুন করে কাজ করার স্বার্থে আমরা (প্রতিযোগিতায় জড়িতরা) এমন বহু নিবন্ধ মুছে দিয়েছিলাম।" এটা বলে আসলে কি বোঝাতে চেয়েছেন আমার কাছে পরিষ্কার নয়, আপনি দুই বিষয়কে আপনি একই ফেলতে চাচ্ছেন। আপনাকে মনে করিয়ে দিতে চাই প্রতিযোগিতার সময় যে নিবন্ধগুলো অপসারণ করা হয়েছিল, সে ব্যাপারে সম্প্রদায় অবগত ছিল এবং অতি সংক্ষিপ্ত নিবন্ধ হিসেবে নীতিমালা অনুসরণ করেই তা করা হয়েছিল। আপনি যেখানে বরাবর ২/১ লাইনের নিবন্ধও অপসারণের বিপক্ষে ছিলেন, সেখানে এই অবস্থায় থাকা একটি নিবন্ধ কোন বিবেচনার অন্যের ব্যবহারকারী নামস্থানে স্থানান্তর করেন? এরপরে সে ব্যবহারকারীর চালাকি পরিষ্কারভাবে ধরা পরেও তার পক্ষে সাফাই গান!

একজন নিবেদিত উইকিপিডিয়ান হিসেবে আমরা সবাই আপনাকে সম্মান এবং সমীহ করি। আশা করি ভবিষ্যতে আপনি যেকোন সিধান্ত নেয়ার ব্যাপার উইকিপিডিয়ার নীতিমালাগুলো মেনে চলবেন এবং অনুগ্রহ করে অতিমাত্রায় ইতিবাচক হওয়া বন্ধ করুন, এতে উল্টো ক্ষতি হয়। --মাসুম-আল-হাসান (আলাপ) ১৯:৪১, ৩০ সেপ্টেম্বর ২০২১ (ইউটিসি)

আমার লেখা লাইনগুলি ছিল "অতীতে নিবন্ধ প্রতিযোগিতায় নতুন করে কাজ করার স্বার্থে আমরা (প্রতিযোগিতায় জড়িতরা) এমন বহু নিবন্ধ মুছে দিয়েছিলাম। যার ধরুন, পরে বহুজন উৎসাহিত হয়ে নতুন করে গোড়া থেকে কাজ করার স্বার্থে এমন অনুরোধ মাঝে মধ্যে করেছে।" আমি ইতোমধ্যে বলেছি যে উক্ত কাজটি করা আমার সঠিক হয়নি, ভবিষ্যতে যেন না হয়, তার জন্য সচেষ্ট থাকব। এরপরেও যদি কোন বিবেচনার করেছি বলে প্রশ্ন করা হয়, আমি জানি না কিভাবে আমার উত্তর বলা উচিত।
আমি ব্যবহারকারীর পক্ষ নিচ্ছি তার মূল কারণ আমি চাই না আরেকজন সম্পাদক হারিয়ে যাক। তিনি ভুল করেছেন আমি সেই ভুলের পক্ষে না, আমি সেই ভুল শোধরানোর জন্য তাকে সুযোগ দেওয়ার পক্ষে। -- আফতাবুজ্জামান (আলাপ) ০১:১৯, ১ অক্টোবর ২০২১ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

নির্দেশিকা বাংলাকরণ ও লাল সংযোগকে নীলকরণে অনুষ্ঠানের অনুরোধ

বর্তমানে অসংখ্য লাল সংযোগ ও ইংরেজি লেখার কারণে নিয়মগুলো পড়া অত্যন্ত জটিল হয়ে উঠেছে। এজন্য এইরকম একটি অনুষ্ঠানের বা মেলার আবেদন জানাচ্ছি। —মহাদ্বার আলাপ ১৪:৪০, ২ অক্টোবর ২০২১ (ইউটিসি)

মন্তব্য

  • @Greatder: প্রতিযোগিতা বোধহয় করা যাবে না। প্রতিযোগিতা মানেই এখানে পুরস্কার বা অনুরূপ কোন কিছুর একটা প্রত্যাশা থেকেই যায়। তবে এডিটাথন আকারে করা যেতে পারে। সেটাও সম্ভবত ডিসেম্বরের আগে না। কারণ আগামী দুই মাস বেশকিছু প্রতিযোগিতা ও এডিটাথন ধারাবাহিক চলবে। যাক্‌গে আপনার প্রস্তাবটা অসাধারণ, যা আমিও একসময় ভেবেছিলাম। তবে সম্প্রদায় এতে কতটুকু আগ্রহী দেখা যাক। ⋯Aishik Rehman (আলাপ) ১৫:৪২, ২ অক্টোবর ২০২১ (ইউটিসি)
প্রস্তাবটা আপনার কথা মতো পাল্টে দিলাম। আফতাবুজ্জামানও এই নিয়ে প্রশাসকদের আলাপ পাতায় কথা বলেছে এবং একজন প্রশাসক নির্বাচনেও এই নিয়ে কথা হয়েছে। তাই আমার মনে হয় শীতের পৌষ-মাঘে করা হলে আরো ভালো হবে :p —মহাদ্বার আলাপ ১৬:২২, ২ অক্টোবর ২০২১ (ইউটিসি)

উইকি শিশুদের ভালোবাসে ২০২১ নিবন্ধ প্রতিযোগিতা

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



শুভেচ্ছা জানবেন,
শিশুশ্রম, শিশু নির্যাতন ও শিশু-নিগ্রহ প্রভৃতি শিশু সম্পর্কিত বিষয়বস্তু সম্পর্কে সচেতনতা বৃদ্ধিকে উপজীব্য করে আগামী ১-১৫ অক্টোবর ব্যাপী বাংলা উইকিপিডিয়ায় উইকি শিশুদের ভালোবাসে ২০২১ (উইকি লাভস চিল্ড্রেন-এর বাংলা সংস্করণ) শীর্ষক নিবন্ধ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে, উক্ত আয়োজনে সকলের অংশগ্রহণ কাম্য।

প্রতিযোগিতাটি নতুন ও বিদ্যমান সকল সম্পাদকদের দৃষ্টিগোচর হবার স্বার্থে ১-১৫ অক্টোবর পর্যন্ত এক পক্ষকালব্যাপী স্থানীয়ভাবে একটি সাইট নোটিশ দেওয়ার প্রস্তাব করছি, এব্যাপারে সম্প্রদায়ের সদস্যদের সুচিন্তিত মতামত কাম্য। ⋯Aishik Rehman (আলাপ) ১৫:২৫, ২ অক্টোবর ২০২১ (ইউটিসি)

@আফতাবুজ্জামান নিম্নোক্ত মতামতের ভিত্তিতে সাইট নোটিশ প্রদানের সুপারিশ করছি। ⋯Aishik Rehman (আলাপ) ১৭:৩৭, ৩ অক্টোবর ২০২১ (ইউটিসি)
করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৩৯, ৩ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান নোটিশের বানানে একটু ভুল হয়েছে। “অংশ দিন” হয়ে গেছে —শাকিল (আলাপ · অবদান) ১৮:৪৪, ৩ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@MdsShakil ঠিক করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫১, ৩ অক্টোবর ২০২১ (ইউটিসি)

মন্তব্য


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

'প্রতিষ্ঠান' কি 'কোম্পানির' অনুবাদ হিসেবে ব্যবহার করা যাবে?

বিষয়শ্রেণী:বাংলাদেশের সম্মিলিত প্রতিষ্ঠান এ অনুবাদ করেছি। বেশ কিছু প্রতিষ্ঠানের অলাভজনক অঙ্গপ্রতিষ্ঠান(ইমপ্রেসের প্রকৃতি ও জীবন বা মাদক বিরোধী কার্যক্রম)। কোম্পানি বললে মনে হয় সম্পূর্ণরূপে লাভজনক ব্যবসা প্রতিষ্ঠান। —মহাদ্বার আলাপ ১০:২৮, ৭ অক্টোবর ২০২১ (ইউটিসি)

আমার মনে হয় না প্রতিষ্ঠান=কোম্পানি হবে। কোম্পানির বাংলা হিসেবে অন্য শব্দের চল আছে বলে মনে হয় না। আমার মনে হয় কোম্পানির বাংলা হিসেবে কোম্পানি ব্যবহার করা যায়। বাংলায় কোম্পানি শব্দের প্রচুর চল আছে। একে বাংলা শব্দভাণ্ডারের শব্দও ধরা যায়। -- আফতাবুজ্জামান (আলাপ) ২০:০৬, ৭ অক্টোবর ২০২১ (ইউটিসি)
একমত। ইংরেজি অর্গানাইজেশান-কে প্রতিষ্ঠান বলা যায়। “কোম্পানী” বহু দিন যাবৎ বাংলা শব্দ হিসাবেই ব্যবহৃত। — Faizul Latif Chowdhury (আলাপ) ২০:১৪, ৭ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@Faizul Latif Chowdhury: organization এর অনুবাদ তো সংস্থা হয়।আর নিচের উত্তরটাও একটু দেখুন। —মহাদ্বার আলাপ ০২:৩৯, ৮ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: বাংলা একাডেমীর অভিধানে company এর অনুবাদ ব্যবসাসঙ্ঘ, কোম্পানি হলেও, limit-ed liability company এর অনুবাদ সীমাবদ্ধ দায়যুক্ত ব্যবসা প্রতিষ্ঠান। ব্যবসা প্রতিষ্ঠান শব্দটার চল কিন্তু বিদ্যমান আছে। —মহাদ্বার আলাপ ০২:৩৯, ৮ অক্টোবর ২০২১ (ইউটিসি)

হুদুড় দুর্গা নিবন্ধ পূর্বাবস্থায় ফেরত প্রসঙ্গে

সম্পাদক বঙ্গীয় ব্যক্তির এই সম্পাদনাটির বিষয়ে সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করছি। আমার মতে এটি নিরপেক্ষতা লঙ্ঘন ও রচনাকে অনিরপেক্ষ শৈলীতে নিয়ে যাওয়ার পক্ষপাতমূলক অবিশ্বকোষীয় প্রচেষ্টা। নিবন্ধটি যথেষ্ট নিরপেক্ষ শৈলীতেই লেখা। তিনি একে নিজ মতের অনুকূলে নিয়ে এসে একে ব্যক্তিগত রচনার পর্যায়ে নিয়ে যাচ্ছেন।103.230.106.18 (আলাপ) ১৪:৪৬, ৭ অক্টোবর ২০২১ (ইউটিসি)

নিবন্ধে সম্পাদনা যুদ্ধ চালাবেন না। উপরোক্ত সম্পাদনা টি নিরপেক্ষতার লঙ্ঘন বলেই আমার কাছে মনে হয়েছে —শাকিল (আলাপ · অবদান) ১৭:৪৬, ৭ অক্টোবর ২০২১ (ইউটিসি)
নিবন্ধের প্রথম বাক্য "হুদুর দুর্গা হল খেরওয়াল সাঁওতাল জনগোষ্ঠীর উপাস্য দেবতা, যাকে হিন্দুধর্মে মহিষাসুর বলা হয়ে থাকে"। তবে এই বাক্যের কোন প্রামাণ্য প্রমাণ নেই। ... আর সমস্যা এখানেই। "হুদুর দুর্গা" আর "মহিষাসুর" যে একই ব্যক্তি তার কোন প্রমাণ নেই। ছাড়াও কিভাবে পৌরাণিক কাহিনীর চরিত্রের সাথে বাস্তব কোন ব্যক্তির তুলনা করা সম্ভব? --খাঁ শুভেন্দু (আলাপ) ১৬:২৩, ৮ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@খাঁ শুভেন্দু:, ঠিক করা হয়েছেঃ "হুদুর দুর্গা হল খেরওয়াল সাঁওতাল জনগোষ্ঠীর উপাস্য দেবতা, যাকে সাওতালরা হিন্দুধর্মের মহিষাসুর বলে দাবি করে থাকে।" 103.230.105.4 (আলাপ) ১০:০১, ১৯ নভেম্বর ২০২১ (ইউটিসি)

A/B test for New Discussion Tool

Hello. দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন.

The mw:Editing team is building the New Discussion tool. This new tool was requested during the mw:Talk pages consultation 2019. You can turn on "আলোচনা সরঞ্জাম" now at Special:Preferences#mw-prefsection-betafeatures. It changes the "আলোচনা যোগ করুন" button. It makes "আলোচনা যোগ করুন" work more like the [উত্তর দিন] button. It has both visual and wikitext source modes. It will add your signature automatically.

The Editing team wants to test the New Discussion tool. Your Wikipedia helped with the study about the উত্তর দিন tool. That study was useful and had clear, positive results. They ask you to help again with a new test. They want to learn whether the New Discussion tool works better, especially for new editors. In the test, they will turn on the New Discussion tool for half of editors. They will not change preferences for the other editors. You will still be able to turn it on or off yourself in Special:Preferences.

The test will run for several weeks. It will probably start in November 2021. The results will be posted at mw:Talk pages project/New discussion. The test results will help Wikipedia editors and the Editing team decide whether the tool should be turned on for everyone.

If your Wikipedia does not want to participate in this test, please contact me as soon as possible. Thank you. -- Whatamidoing (WMF) (আলাপ) ২১:৩৭, ৭ অক্টোবর ২০২১ (ইউটিসি)

This is very similar to উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০২০/১১-১২#A/B test for the Reply tool. The new tool makes new ==Sections== instead of individual comments. -- Whatamidoing (WMF) (আলাপ) ২১:৩৮, ৭ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@Whatamidoing (WMF): কখন এটা সব জায়গায় চালু হবে? —মহাদ্বার আলাপ ০৭:৪১, ৮ অক্টোবর ২০২১ (ইউটিসি)
Last time, for the Reply tool, they wanted to start the A/B test in December 2020. It started in February 2021. We had results in April or May. (Then there was a major technical problem with the server.)
This time, they hope to start in November. Maybe it will start in November? But maybe it will be delayed. It will not be turned on for everyone until after the A/B test (always assuming the New Discussion Tool passes the test). -- Whatamidoing (WMF) (আলাপ) ১৭:১৫, ৮ অক্টোবর ২০২১ (ইউটিসি)

প্রিয়.কম -কে মিডিয়াউইকি:Spam-blacklist -এ যুক্ত করা হোক

আপনারা জানেন নিউজ পোর্টাল প্রিয়.কম -এর কোনো নিজস্ব সম্পাদকীয় প্রক্রিয়া নেই। নিজেরা সংবাদ তৈরিও করে না। অন্য জাতীয় বা স্থানীয় সংবাদপত্রের খবরের প্রথম দুই-তিন লাইন কপি করে দিয়ে তার নিচে পুরোটা পড়ার জন্য মূল সংবাদপত্রের লিংক দেয়া থাকে। সুতরাং এই সাইট একদমই অনির্ভরযোগ্য এবং উইকিপিডিয়া নিবন্ধে এই সাইটের লিংক তথ্যসূত্র হিসেবে ব্যবহার করা অপ্রয়োজনীয় (যেহেতু মূল সংবাদের লিংক পাওয়া যাচ্ছে) ও অনুচিত। তাই আমি এই সাইটকে Spam-blacklist তালিকায় যুক্ত করার ব্যাপারে মতামত চাচ্ছি। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ২১:৪৭, ৮ অক্টোবর ২০২১ (ইউটিসি)

নতুন যোগ করা বন্ধ করতে হবে, কিন্তু আগেরগুলো না মুছে ঠিক করা উচিত মনে হয়। —মহাদ্বার আলাপ ০৬:২৬, ১৩ অক্টোবর ২০২১ (ইউটিসি)
আগেরগুলো না মুছলে একজন সম্পাদক যখন লিংকযুক্ত পাতাগুলো সম্পাদনা করতে যাবেন তখন অপব্যবহার ছাঁকুনি তাকে বাধা দিবে তাই বিকল্প সূত্র যোগ করে সেগুলো মুছে দিতে হবে —শাকিল (আলাপ · অবদান) ০৮:২৯, ১৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)
  •  সমর্থন।— সজল রানা আলাপ ১৪:২৮, ১০ অক্টোবর ২০২১ (ইউটিসি)
  •  সমর্থনশাকিল (আলাপ · অবদান) ০৮:২৯, ১৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)
  •  মন্তব্য শাকিল, আফতাবুজ্জামান, ইয়াহিয়া ভাইসকল। প্রিয়.কম যে অন্য পত্রিকার নিউজ প্রকাশের পাশাপাশি নিজস্ব প্রতিবেদনও প্রকাশ করে থাকে, যেগুলো আপনি অন্য পত্রিকায় পাবেন না। তাই, প্রিয়.কমকে ব্লাকলিস্টে ফেলা উচিত হবেনা। উপরে আফতাব ভাই যে প্রিয়.কমের রেফারেন্সের তালিকা দিয়েছেন, আমি প্রথম থেকে কিছু চেক করে দেখলাম, এগুলো ইউনিক প্রতিবেদন। দেখলাম, যেগুলো তারা নিজস্ব প্রতিবেদনে প্রকাশ করে যেগুলোতে তারা i ব্যবহার করে যেমনঃ www.priyo.com/i/৩৫-বছর-পর. আর অন্য পত্রিকা থেকে প্রকাশ করে সেখানে e ব্যবহার করে, যেমনঃ www.priyo.com/e/৩৫-বছর-পর. -- Prodipto Deloar (আলাপঅবদানলগ) ০৪:০০, ১৮ অক্টোবর ২০২১ (ইউটিসি)
    @Prodipto Deloar: যেসব সংবাদ বা লেখায় লেখকের নাম ‘priyo.com লেখক’ তার কিছু যাচাই করে দেখলাম- সেগুলোর সবই খুব ছোট লেখা, কিছু লেখা অর্থহীন, কিছু লিংকে ঢুকলে এই পাতায় কোনো তথ্য নেই লেখা আসে, কিছু পাতা সংবাদগুলো শ্রেণিকরণের উদ্দেশ্যে তৈরি করা হয়েছে। হতে পারে শুধু এসইও-র উদ্দেশ্যে পাতাগুলো তৈরি করা হয়েছে। আমি জানতাম, এই সাইটটায় স্বেচ্ছাসেবকরাও লিখতে পারে। আমি নিশ্চিত নই, তবে এই সংবাদগুলো স্বেচ্ছাসেবকদের লেখাও হতে পারে। তাছাড়া নিজেদের সম্পাদকীয় প্রক্রিয়া থাকলে নিজেদের সংবাদই তো আগে প্রদর্শন করার কথা! অথচ পুরো হোমপেজ তন্ন তন্ন করে খুঁজেও তাদের নিজেদের কোনো সংবাদ পেলাম না। সুতরাং, এধরনের পোর্টালগুলোর উপর আস্থা রাখা ঠিক হবে না। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ০৭:৫৪, ১৯ অক্টোবর ২০২১ (ইউটিসি)
    @Yahya: এটা আসলে নিউজ এগ্রেগেটর অর্থাৎ অন্য খবরের নিবন্ধের সাইট খুজে পেতে সাহায্য করাই তাদের মূল উদ্দেশ্য, আমার মনে হয় সেই হিসেবে ব্যবহার করলে এটার উদ্দেশ্য পূরণ হবে। —মহাদ্বার আলাপ ০৯:১১, ৩১ অক্টোবর ২০২১ (ইউটিসি)
  • আগে এই সাইটটি একটি নিউজপোর্টাল ছিল কিন্ত পরে নিউজ এগ্রিগেটর হয়ে গেছে। আফতাব যেমন বলেছে - আমাদের আগে আগের লিংক সরিয়ে নাতুন লিংক বসাতে হবে। পরে কালোতালিকাতে না দিয়ে ছাঁকুনিতে দেয়া যেতে পারে তাতে শুধুমাত্র নিবন্ধ নামস্থানে ব্যাবহার করা যাবে না। -- ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৫১, ১২ নভেম্বর ২০২১ (ইউটিসি)

আন্দোলনের সনদ খসড়া প্রণয়ন কমিটির সদস্যদের চয়নার্থে ভোটদান আরম্ভ হয়েছে

আন্দোলনের সনদ খসড়া প্রণয়ন কমিটির সদস্যদের চয়নার্থে ভোটদান আরম্ভ হয়েছে। এই নির্বাচনে বিশ্বের নানা স্থানের মোট ৭০ জন উইকিমিডিয়ান ৭টি আসনের জন্য লড়ছেন।

ভোটদান চলবে ১২ই অক্টোবর ২০২১ থেকে ২৪শে অক্টোবর ২০২১ অবধি।

কমিটির মোট সদস্য সংখ্যা হবে ১৫ জন। অনলাইন সম্প্রদায় নির্বাচন করবে ৭ জনকে, ৬ জন উইকিমিডিয়ার অধিগৃহীত সংস্থাদির দ্বারা চয়নিত হবেন, এবং ২ জনকে নিয়োগ করবে উইকিমিডিয়া ফাউন্ডেশন। ১লা নভেম্বর ২০২১-এর মধ্যে কমিটি গঠন করার পরিকল্পনা আছে।

সুচিন্তিত ভোটদানের সুবিধার্থে নিজের পছন্দের ভাষায় প্রত্যেক প্রার্থীর বিষয়ে জানুন: <https://meta.wikimedia.org/wiki/Special:MyLanguage/Movement_Charter/Drafting_Committee/Candidates>

খসড়া প্রণয়ন কমিটির বিষয়ে জানুন: <https://meta.wikimedia.org/wiki/Special:MyLanguage/Movement_Charter/Drafting_Committee>

এই নির্বাচনের জন্য আমরা ভোটদানের উপদেশমূলক এটি অ্যাপ- তৈরি করেছি। সরঞ্জামটি ব্যবহার করে জেনে নিন কোন প্রার্থী আপনার দৃষ্টিভঙ্গির সবচেয়ে কাছে! এখানে দেখুন: <https://mcdc-election-compass.toolforge.org/>

সম্পূর্ণ ঘোষণাটি পড়ুন: <https://meta.wikimedia.org/wiki/Special:MyLanguage/Movement_Charter/Drafting_Committee/Elections>

এখানে যেয়ে সিকিওরপোলে ভোট দিন: <https://meta.wikimedia.org/wiki/Special:MyLanguage/Movement_Charter/Drafting_Committee/Elections>

শুভেচ্ছান্তে,

আন্দোলন কৌশল ও শাসনদল, উইকিমিডিয়া ফাউন্ডেশন

০৫:৫৬, ১৩ অক্টোবর ২০২১ (ইউটিসি)

সকলের জ্ঞাতার্থে তিনজন দুইজন বাংলাভাষী প্রার্থী Anupamdutta73, Runab_WMFTitodutta। তৃতীয় ভাষা হিসেবে বাংলা ব্যবহার করেছেন कन्हाई प्रसाद चौरसिया —মহাদ্বার আলাপ ০৬:৩৯, ১৩ অক্টোবর ২০২১ (ইউটিসি)

ব্লক খুলে দেওয়ার আবেদন

আমি বাধাপ্রাপ্ত উইকিপিডিয়ান শরীফ, লেজি রেস্টলেস বলছি, আমি বিনীতভাবে আমার ব্লক খুলে দেওয়ার আবেদন করছি। একেবারে বিচ্ছিন্ন থাকা আমার জন্য জটিল হয়ে গেলো বলেই মনে হয় মাঝে মাঝে। আগের আচরণের জন্য দুঃখিত। নিয়ম পছন্দ না হলেও তা নিয়ে উত্তেজিত হবো না, আমি মনের দিক থেকে ভারী চাপ ও যন্ত্রণার মধ্যে অতিবাহিত হয়েছি এবং সেটা চলমান, তবে মনে হচ্ছে, সবার সংস্পর্শ আমাকে হয়তো তুলনীয়রূপে ভারমুক্ত হতে সহায়ক হবে। সবার স্বাধীন বিবেচনা একান্ত কাম্য। দয়া করে আমাকে কেউ ঋণী মনে করবেন না, আমি সবার ভেতরে স্বাচ্ছন্দময় ভাগ বসাতে আসি, ঋণী বা দয়া দাক্ষিণ্য অনুভব করতে না। 103.230.106.15 (আলাপ) ১৭:৩৯, ১৩ অক্টোবর ২০২১ (ইউটিসি)

আইপি রেঞ্জ বলছে, তাঁরা একই ব্যক্তি। সুতরাং বাধা অপসারণের তীব্র বিরোধিতা এবং ব্যক্তিগত আক্রমণের জন্য আইপি রেঞ্জ ব্লকের অনুরোধ করছি। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ০৫:১০, ১৪ অক্টোবর ২০২১ (ইউটিসি)
আমি আমার উক্ত ব্যবহারের জন্য আন্তরিকভাবে ক্ষমা চাচ্ছি। 103.230.106.21 (আলাপ) ০৬:৩৩, ১৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)
স্বীকার্য যে, যে-পরিস্থিতিতে শরীফ (লেজি রেস্টলেস) ব্লক করা হয়েছিন সে বিষয়ে আমি অনবহিত। তবে তিনি কৃতকর্মের জন্য আন্তরিকভাবে ক্ষমা চেয়েছেন। মনে হয় তিনি অনুতপ্ত। বাংলা উইকিপিডিয়াতে প্রথমত তার লিখনশৈলী এবং দ্বিতীয়ত তার সম্পাদনা যদি উন্নত মানের হয়ে থাকে তবে আমি ব্লক তুলে দেয়ার জন সুপারিশ করবো। — Faizul Latif Chowdhury (আলাপ) ০৬:৫৪, ১৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@Faizul Latif Chowdhury: ধর্মীয় নিবন্ধে নিরপেক্ষতা অবলম্বন না করার জন্য ওনাকে বাধা দেয়া হয়েছিল। এবং বাধাপ্রাপ্ত হওয়ার পরও একাধিকবার তিনি বলেছেন ওনার পক্ষে নিরপেক্ষতা অবলম্বন করা সম্ভব নয়। তাছাড়া উনি বিভিন্ন সময় অন্য ব্যবহারকারীদের প্রতি অগ্রহণযোগ্য আচরণ করে আসছেন। এমনকি এই বাধা অপসারণের আলোচনা থেকে ওনার অনেকগুলা সম্পাদনা অপসারণ করতে হয়েছে এই কারনে। আমি জানি না, এরকম আচরণের পরও এই আইপিকে প্রশাসকগণ কেন বাধা দিচ্ছেন না! বাধা তুলে নেয়ার অনুরোধ করলে সেখানে পূর্বের ভুল থেকে শিক্ষা নিয়ে যে উন্নতি হয়েছে তার প্রমাণ দেখাতে হয়, ‘আন্তরিকভাবে ক্ষমা চাচ্ছি’ শব্দগুচ্ছ বাধা অপসারণের জন্য যথেষ্ট নয়। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ০৭:১৪, ১৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)
আচ্ছা, আমার ব্লক যদি আদৌ খোলার কোন সুযোগ থাকে, তবে সেজন্য আমার করণীয় কি, আমাকে কীভাবে প্রমাণ করে দেখাতে হবে? 103.230.106.1 (আলাপ) ০১:৪১, ২০ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@103.230.106.1 আপনি তো এই আইপি থেকে উইকিপিডিয়া ধ্বংসপ্রবণতা চালিয়েছেন। তাহলে সম্প্রদায় কীভাবে আপনার উপর বিশ্বাস করবে?? আপনি যদি নিদিষ্ট একটি আইপি থেকে দীর্ঘসময় করে ভালো সম্পাদনা করতে পারেন, তবেই সম্প্রদায়ের আপনার প্রতি আস্থা তৈরি হতে পারে। এছাড়া আপনি যেভাবে বিভিন্ন জায়গায় নীতিমালা লঙ্ঘন, অসদাচারন, বাজে ব্যবহার করেই যাচ্ছেন, এতে করে সম্প্রদায় আপনার প্রতি বিরুক্তির পরিমাণ বৃদ্ধি করছে। (বিদ্রঃ আমি আইপির কথা বলছি এই কারণে, ইংরেজি উইকিতে দেখেছি, অনেকেই দীর্ঘদিন ধরে আইপি থেকে গঠনমূলক সম্পাদনা করছেন, এবং তাদের মতামত গুরুত্বও পাচ্ছে, সেই প্রেক্ষিতে বললাম)। -- Prodipto Deloar (আলাপঅবদানলগ) ০১:৫৫, ২০ অক্টোবর ২০২১ (ইউটিসি)
কয়েকদিন ধরে উৎপাদনশীলতা নিবন্ধটা লিখব করেও লিখতে পারছি না। মন সায় দেয় না। 103.230.106.1 (আলাপ) ০২:৫৮, ২০ অক্টোবর ২০২১ (ইউটিসি)
লিখে ফেলেছি উৎপাদনশীলতা (শুরু করলাম, হয়তো সম্প্রসারণ করবো), ব্লক থাকায় চলমান আইপি থেকেই লেখালেখি প্রায়ই করি, এতে অবশ্য খুব খারাপও হয় নাই, দিন যত যাচ্ছে, জীবনের কাজ বাড়ছে, উইকির জন্য সময় দেওয়ার গুরুত্বও কমছে, কারণ জীবনের কাজগুলো গুরুত্বের হক রাখে বেশি, আমি মন থেকেই উইকিকে ভালোবাসি, এই ভালোবাসা নিয়ন্ত্রণ করতে আমার কষ্ট হয়, ব্লক থাকায় সেটা না চাইতেও নিয়ন্ত্রণের বিষয়টাকে আমার জন্য নিকটবর্তী করে দিচ্ছে। 103.230.106.59 (আলাপ) ১১:২৫, ২০ অক্টোবর ২০২১ (ইউটিসি)
একটা কথা বলতে হচ্ছে, আইপি থেকে আমি সময় পেলেই সম্পাদনা করি, আর সেগুলো নির্ভরযোগ্য বলে মনে করি, তবে মোবাইল অপারেটরে সময়ে সময়ে আইপি পরিবর্তন হয়ে যাওয়ার কারণে এক আইপি থেকে দীর্ঘ সময় সম্পাদনা করা সম্ভব হয়ে ওঠে না। 103.230.104.26 (আলাপ) ১৫:৩৫, ১৪ নভেম্বর ২০২১ (ইউটিসি)
বাধাদান নীতি অনুসারে কোনো বাধাপ্রাপ্ত ব্যবহারকারী বাধা উপেক্ষা করে আইপি দিয়ে সম্পাদনা করলে তার আইপি ঠিকানাকেও বাধা দেয়া হবে। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১৫:৪৭, ১৪ নভেম্বর ২০২১ (ইউটিসি)

বাংলা বানান সংশোধন

মহোদয়, আমি সম্প্রতি লক্ষ্য করছি যে, বাংলা বানান সংশোধনে “তাঁর” কে “তার”-এ পরিবর্তিত করা হচ্ছে। জানলাম যে, বিশ্বকোষে নিরপেক্ষতা বজায় রাখতে এই সংশোধন। বাংলাভাষা ভাষীরা নিশ্চয় অবগত আছেন যে, “তাহার” বা “তাঁহার” সংক্ষিপ্ত রূপ “তার” বা “তাঁর” (চন্দ্রবিন্দু সহ তাঁর,তাঁকে, যাঁর ইত্যাদি) ব্যবহৃত হয় কোন বিশিষ্ট ও সম্মানীয় ব্যক্তির উদ্দেশ্যে। আমার মাতৃভাষা বাংলা সেদিক থেকে প্রকৃতই মহান। বিশ্বকোষে যাঁরা স্থান পান তাঁরা কোন না কোন বিচারে বিশিষ্ট ও সম্মানীয়। সেকারণে তাঁদের ক্ষেত্রে চন্দ্রবিন্দু সহ সর্বনাম ব্যবহারে নিরপেক্ষতা কেমন্ নষ্ট হয়! হিন্দি ভাষায় তো লিঙ্গের সাথে ক্রিয়াপদেও পরিবর্তন হয়।আর তথাকথিত নিরপেক্ষতা বজায় রাখতে “তাঁর” এর পরিবর্তে “তার” রাখলে কিন্তু “তিনি” মানায় না। সেক্ষেত্র “তিনি”র পরিবর্তে “সে” ব্যবহারই যুক্তিযুক্ত। পশ্চিবঙ্গের কলকাতা হতে প্রকাশিত বাংলা অভিধানে চন্দ্রবিন্দুই ব্যবহৃত হয়।

আপনাদের একটু ভেবে দেখার জন্য বিশেষ অনুরোধ জানাই।

ধন্যবাদান্তে - লক্ষ্মীকান্ত মান্না ব্যবহারকারী: Lakshmikanta Manna ১১:০৮, ১৪ অক্টোবর ২০২১ (ইউটিসি)

আমি নিশ্চিত করছি, এই বার্তা ব্যবহারকারী:Lakshmikanta Manna -ই দিয়েছেন (ticket:2021091210003329)। বাংলা উইকিপিডিয়ায় কয়েকজন অপব্যবহারকারী আইপি দিয়ে কিছু নির্দিষ্ট পাতায় বার বার ধ্বংসপ্রবণতা চালানোয় আইপির সম্পাদনার প্রতি সম্প্রদায়ের নেতিবাচক ধারণা তৈরি হয়েছে। এ কারণে এই নিশ্চিতকরণ। @ব্যবহারকারী:Lakshmikanta Manna, আপনি কী কোনো কারণে লগইন করতে পারছেন না? — ইয়াহিয়া (আলাপঅবদান) - ১১:৫৫, ১৪ অক্টোবর ২০২১ (ইউটিসি)
বাংলা বানানের প্রবহমানতায় চন্দ্রবিন্দু ব্যক্তির নামে ব্যবহার ইতিবাচক থেকে নেতিবাচক মনে হয় আমার কাছে। সে ব্যবহারে সমর্থন দিচ্ছি। —মহাদ্বার আলাপ ১৩:২৯, ১৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)
এখানে চন্দ্রবিন্দু ব্যক্তির নামে ব্যবহৃত হচ্ছে না। নামের পরিবর্তে যে সর্বনাম (ইংরাজীতে his অথবা her) ব্যবহৃত হয়। বাংলায় সেখানে "তাঁর/তার" ব্যবহৃত হয়। বিশিষ্ট/সম্মানীয় ব্যক্তির সম্মান প্রদর্শনেই সর্বনামে চন্দ্রবিন্দুর ব্যবহার। এটি বাক্যগঠনের প্রশ্ন। ' ইতিবাচক' বা 'নেতিবাচক' মনে হবে কেন, বোঝা গেল না। সংশয় থাকলে,বাংলাভাষায় কোন বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া হোক। আমার বাংলা ভাষা - বিশিষ্টজনের সম্মান প্রদর্শনে এটুকু করতেই পারে। সে'র ব্যবহারে "শোভন" নয় সবসময়। -- Lakshmikanta Manna (আলাপ) ১৫:৩১, ১৮ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@Lakshmikanta Manna: এই বিষয়টি বাংলা উইকিপিডিয়ার সর্বাধিক আলোচ্য বিষয়াবলির অন্যতম। এর আগে এখানে, এখানে, এখানে এবং আরও অনেক জায়গায় বিষয়টি নিয়ে আলোচনা হয়েছে। সেগুলোতে হয় চন্দ্রবিন্দু না ব্যবহারের পক্ষে মত এসেছে অথবা ব্যবহারের পক্ষে সুস্পষ্ট মতৈক্য দেখা যায়নি। এ কারণে উইকিপিডিয়ায় “তাঁর”-এর স্থলে “তার” ব্যবহার করা বিধেয়; অন্তত যতক্ষণ না নতুন কোনো মতৈক্য প্রতিষ্ঠিত হয়। — Meghmollar2017আলাপ০৪:৩৯, ১৯ অক্টোবর ২০২১ (ইউটিসি)
পুনশ্চঃ সম্প্রতি বিবিসি বাংলার প্রতিবেদনগুলোতে নজর পড়লো। সেগুলোতে সম্মানবাচক অর্থে সর্বনামে চন্দ্রবিন্দু পরিহার করে লেখা হয়েছে; আবার সম্মানবাচক ক্রিয়ারূপ রেখে দেওয়া হয়েছে। এটা উইকিপিডিয়ার অনুকরণ নাকি বিবিসি বাংলার আগে থেকে অনুসৃত প্রথা, সেটা জানি না। বিষয়টি তোলার কারণ হলো, সম্মানবাচকতার ক্ষেত্রে উইকিপিডিয়ার অনুসৃত প্রথা অন্ততপক্ষে আইডেনটিক্যাল নয়। — Meghmollar2017আলাপ০৪:৪৪, ১৯ অক্টোবর ২০২১ (ইউটিসি)
এটি যদি সর্বাধিক আলোচ্য বিষয়গুলির অন্যতম হয়, তাহলে বাংলা ভাষাবিশেষজ্ঞের বা বাংলা আকাদেমির মতামত বা পরামর্শ নেওয়া যেতে পারে। আপনি উল্লেখ করলেন যে, অনেক জায়গা হতে যে মতামত এসেছে, চন্দ্রবিন্দু না ব্যবহারের পক্ষে, সেগুলির নাম জানতে পারলে বাধিত হতাম। তবে আমার স্থির বিশ্বাস, তাঁরা যেই হন, তাঁরা বিদ্যাসাগর, রবীন্দ্রনাথ পড়েন নি, সুভাষের বা শেখ মুজিবের দেওয়া ভাষণের লিখিত ভাষণ পড়েন নি। আর বিবিসি বাংলার দৃষ্টান্ত আমাদের অনুসরণের প্রয়োজন আছে বলে মনে করি না। যতটুকু বাংলা শিখেছি - “তিনি”র সাথে “তাঁর” আর সেই মত ক্রিয়া পদ। “সে” র সাথে “তার” আর সেই মত ক্রিয়া পদ।বিদ্যালয়ের সেই অভ্যাসের কারণে লেখার মধ্যে এমনিতেই এসে যায়। কেননা এটা তো বাক্য গঠনের রীতি। জানেন, বাংলা উইকিপিডিয়ায় যখন বিদ্যাসাগর, রবীন্দ্রনাথ, নজরুল, নেতাজি সুভাষচন্দ্র, শেখ মুজিবর রহমান ব্যক্তিত্বের নিবন্ধে “তার” “তাকে” ইত্যাদি লক্ষ্য করি তখন নিজেকে বড়ই অপরাধী বলেই মনে হয়। -- Lakshmikanta Manna (আলাপ) ০৮:৫৭, ১৯ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@Lakshmikanta Manna: বিষয়টি আমাদের জন্য দুর্ভাগ্যজনক এই কারণে যে, বাংলা একাডেমি-আকাদেমি কিংবা বাংলা ভাষা নিয়ে গবেষণাকারী কোনো ব্যক্তি, সংগঠন কোনোটিই বাংলা উইকিপিডিয়ার সাথে জড়িত নয়। যে কারণে আমাদের ধারণা এবং ইংরেজি উইকিপিডিয়া থেকে ধার করা নীতিমালায় চলতে হয়। — Meghmollar2017আলাপ১১:০৯, ১৯ অক্টোবর ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017, Lakshmikanta Manna, এবং Yahya: আমার একটা প্রশ্ন, "তিনি ১৯৭২ সালে তার প্রথম উপন্যাস রচনা করেন" বাক্যটি কি সঠিক, নাকি ভুল?
সঠিক হলে আমি আমি এভাবে চন্দ্রবিন্দু না দিয়ে তার লিখার পাশাপাশি তিনিসম্মানসূচক ক্রিয়াপদ ব্যবহারের পক্ষে থাকব। কয়েক বছর আগে আমি একটা বইয়ে (নাম মনে নেই। নির্ভরযোগ্য কিনা নিশ্চিত নই) পড়েছিলাম, কোনো ব্যক্তিকে মধ্যম মানের সম্মান দিতে চাইলে, সম্মানসূচক ক্রিয়া ও তিনির সাথে তার ব্যবহার করা যায়।
তবে বাংলা একাডেমি বা আকাদেমির নীতিমালা অনুসারে এটি কি সঠিক? -- ≈ MS Sakib  «আলাপ» ১২:০২, ১৯ অক্টোবর ২০২১ (ইউটিসি)
আপনার তৈরি বাক্য সঠিক কিনা, আমি মন্তব্য করতে অপারগ। তবে আমার মনে হয় এখানে 'তার' যোগ করার প্রয়োজনই ছিল না, কারণ - তিনি নিজের উপন্যাসই লিখবেন, অন্যেরটা নয়। এই প্রসঙ্গে স্কুলের এক বাংলা মাস্টার মশাইয়ের কথাটি মনে পড়ে গেল - তিনি এরকম দেখলে মাঝে মধ্যে বলতেন - "গুরুচণ্ডালী" নামক দোষের কথা। যাক সে সব কথা। আমি তো বাংলা ভাষা ও সাহিত্য নিয়ে পড়াশোনা করিনি। বিদ্যালয়স্তরে যা শিখেছিলাম, তাই নিয়ে কিছু লেখার চেষ্টা করি - এই আর কি। তবে আপনার নতুন সংযোজনে জানলাম - বাক্যে তার ব্যবহার করেও বাংলায় 'মধ্যম মানের সম্মান' (?) দেওয়ার ব্যবস্থা আছে।
আমি এবার সত্যিই এই অধ্যায়ের সমাপ্তি করলাম। আর কিছু মন্তব্য করব না। যাঁরা বাংলা উইকিপিডিয়ার পদাধিকারী তথা প্রশাসক বা কর্মকর্তা আছেন তাঁরা বিচার বিবেচনা করবেন - আশা রাখি। -- Lakshmikanta Manna (আলাপ) ১৪:৫০, ২০ অক্টোবর ২০২১ (ইউটিসি)

উইকিবইয়ে উইকি শিশুদের ভালোবাসে ২০২১ নিবন্ধ প্রতিযোগিতা

আবারও শুভেচ্ছা জানবেন সবাই,
শিশু সম্পর্কিত বিষয়বস্তু সম্পর্কে সচেতনতা বৃদ্ধির জন্য গত ১ অক্টোবর থেকে বাংলা উইকিপিডিয়ায় উইকি শিশুদের ভালোবাসে ২০২১ (উইকি লাভস চিল্ড্রেন-এর বাংলা সংস্করণ) শীর্ষক নিবন্ধ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছিল যা গত ১৫ অক্টোবরে সফলভাবে সমাপ্ত হয়েছে। আপনারা নিশ্চয়ই অবগত আছেন বাংলা উইকিবই নামে বাংলা উইকিপিডিয়ার একটি সহোদর প্রকল্প রয়েছে, অত্যন্ত আনন্দের সঙ্গে জানাচ্ছি যে সম্প্রতি প্রকল্পটির উন্নয়নে আমরা উদ্যোগ নিয়েছি। সেই উদ্যোগের অংশ হিসেবে আজ ১৬ অক্টোবর থেকে আগামী ৩১ অক্টোবর ব্যাপী বাংলা উইকিবইয়ে আয়োজন করা হয়েছে উইকি শিশুদের ভালোবাসে ২০২১ শীর্ষক নিবন্ধ প্রতিযোগিতা। এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন এখানে। উক্ত আয়োজনে সকলের অংশগ্রহণ কাম্য। ⋯Aishik Rehman (আলাপ) ০৫:১৯, ১৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)

মন্তব্য

  • উইকি লাভস উইমেন দক্ষিণ এশিয়া ২০২১-এর জমাদানকৃত নিবন্ধগুলো পর্যালোচনা করতে যেয়ে কিছু বিষয় আমার নজরে আসে,
  1. নিবন্ধগুলো সম্পূর্ণভাবে অনুবাদ করা হচ্ছে না।
  2. বড় বড় তথ্যবহুল নিবন্ধগুলো অনুবাদে কেও হাত দিচ্ছে না।
  3. একজন ৩০০ শব্দের নিবন্ধ লিখলেও ১ পয়েন্ট পাচ্ছেন আবার ৩০০০ শব্দের নিবন্ধ লিখলেও ১ পয়েন্ট পাচ্ছেন, অর্থাৎ একরকম অবিচার করা হচ্ছে এবং এর ফলে প্রতিযোগীরা বড় নিবন্ধ তৈরিতে অনুৎসাহিত হচ্ছেন।

প্রতিযোগিতা উপলক্ষ্যে আয়োজিত একটি অনলাইন মিটিংয়ে আমি বিষয়টি তুলে ধরি এবং শব্দ অনুযায়ী পয়েন্ট দেওয়ার প্রস্তাব দেই। সেখানে উপস্থিত অনুপ সাদি ভাই, দোলন আপু, শুভেন্দু দা, সুজাতা দি, প্রতিযোগিতার বিচারক এবং উপস্থিত অন্যানরা বিষয়টি সম্পর্কে একমত ছিলেন। উইকি লাভস উইমেন একটি আন্তর্জাতিক চলমান প্রতিযোগিতা হওয়ার তাৎক্ষণিকভাবে এই নিয়মটি উক্ত প্রতিযোগীতায় ব্যবহার করার সুযোগ ছিলো না। আয়োজক দলের পক্ষ থেকে প্রতিযোগিতাটির দ্বিতীয় অংশ অর্থাৎ উইকি শিশুদের ভালোবাসে'তে এই ব্যবস্থাটি ব্যবহারের সিদ্ধান্ত নেওয়া হয়। যদিও কারিগরি সীমাবদ্ধতার কারণে পুরো বিষয়টি বাস্তবায়ন করা যায়নি তবুও এর কারণে এই প্রতিযোগিতায় ৯হাজার, ৮হাজার শব্দের মতো অনেকগুলো বড় নিবন্ধ তৈরি হয়েছে এবং প্রতিযোগীরা তথ্যবহুল বড় নিবন্ধ তৈরিতে উৎসাহ পেয়েছেন। আমার মনে হয় ভবিষ্যতে কোন প্রতিযোগীতায় বাংলা সম্প্রদায়ের মূলমন্ত্র "সংখ্যার চেয়ে মানকে গুরুত্ব দেওয়ার বিষয়টি" বাস্তবায়নের জন্য এটি খুবই ভালো একটি উপায় হতে পারে। আশা করছি প্রতিযোগিতাটি খুবই উপভোগ্য ছিল এবং এর উইকিবই অংশেও সকলের সম্মিলিত অংশগ্রহণ পুরো বিষয়টিকে সাফল্যমন্ডিত করে তুলবে —শাকিল (আলাপ · অবদান) ০৭:৫৫, ১৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)

নাথ দেবনাথ

নাথ,দেবনাথ দের বিনা তথ্যসূত্রঃ ছাড়া ব্রাহ্মণ পেজে যোগ করা হচ্ছে।যিনি এটি বার বার করছেন তার talk page বার্তা দিয়েও কোনো লাভ হচ্ছেনা।নাথ দেবনাথ ব্রাহ্মণ সেটি সুপ্রতিষ্ঠিত না,সেই জন্য তথ্য সুত্রঃ ছাড়া এদের ব্রাহ্মণ উইকিপিডিয়ার পেজে যোগ করা কি ঠিক হবে??ধন্যবাদ। — Maxwell6666 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

জানুন কীভাবে আন্দোলনের কৌশল বাস্তবায়নের অনুদানগুলি আপনার আন্দোলনের কৌশল পরিকল্পনাগুলিকে সাহায্য করতে পারে

আন্দোলনের কৌশল বাস্তবায়নের অনুদান, আন্দোলনের কৌশল পরিকল্পনাগুলি বাস্তবায়নের জন্য $২,০০০ ডলার প্রদান করবে। এখানে আপনি আন্দোলনের কৌশল বাস্তবায়নের অনুদান, নির্বাচনের মানদণ্ড এবং প্রয়োগ প্রক্রিয়া সম্পর্কে আরও জানতে পারেন

MNadzikiewicz (WMF) (আলাপ) ০৮:৫৬, ২৪ অক্টোবর ২০২১ (ইউটিসি)

Talk to the Community Tech

Read this message in another languageদয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

হ্যালো

We, the team working on the Community Wishlist Survey, would like to invite you to an online meeting with us. It will take place on ২৭ অক্টোবর (বুধবার), 14:30 UTC on Zoom, and will last an hour. Click here to join.

Agenda

  • Become a Community Wishlist Survey Ambassador. Help us spread the word about the CWS in your community.
  • Update on the disambiguation and the real-time preview wishes
  • Questions and answers

Format

The meeting will not be recorded or streamed. Notes without attribution will be taken and published on Meta-Wiki. The presentation (all points in the agenda except for the questions and answers) will be given in English.

We can answer questions asked in English, French, Polish, Spanish, German, and Italian. If you would like to ask questions in advance, add them on the Community Wishlist Survey talk page or send to sgrabarczuk@wikimedia.org.

Natalia Rodriguez (the Community Tech manager) will be hosting this meeting.

Invitation link

We hope to see you! SGrabarczuk (WMF) (আলোচনা) ১৫:৫৭, ২৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)

We're starting in 10 minutes! -- SGrabarczuk (WMF) (আলাপ) ১৪:২১, ২৭ অক্টোবর ২০২১ (ইউটিসি)

জিয়াউর রহমান ও বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিবন্ধ প্রসঙ্গে

জিয়াউর রহমান নিবন্ধটি ইংরেজি উইকির আদলে সম্প্রসারণ করা প্রয়োজন, সাইমুম সাইফুল্লাহ প্রিয় নামক একাউন্ট এই নিবন্ধটিতে বাংলাদেশের বর্তমান ক্ষমতাসীন আওয়ামী লীগের দৃষ্টিভঙ্গিগুলো নিরপেক্ষ শৈলীতে না লিখে সরাসরি উইকির নিজস্ব জবানি হিসেবে আবেগীয় শৈলীতে অধিকাংশ যায়গায় লিখেছে। ইংরেজি উইকি পুরো আন্তর্জাতিক বিশ্ব থেকে ব্যাপকসংখ্যক আন্তর্জাতিক সম্পাদকদের দ্বারা যাচাই করা হয়, আর ইংরেজি উইকির নিবন্ধটি দেখলেই বুঝবেন, ওখানে নিবন্ধটি বাংলা নিবন্ধের তুলনায় যথেষ্ট দৃষ্টিভঙ্গিহীন, অপরদিকে বাংলা নিবন্ধে লেখনীশৈলীতে প্রায় অনেক স্থানেই জিয়ার বিপক্ষে আবেগের ব্যপকতা, যার সিংহভাগ সাইমুম সাইফুল্লাহ প্রিয় নামক একাউন্টের সম্পাদনা (সম্পাদনার ইতিহাস অনুয়ায়ী), তাই আমি বিষয়টির প্রতি সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করছি, পাশাপাশি নিবন্ধটির সুরক্ষিত দশা খুলে দেওয়ার অনুরোধ করছি, যেন উল্লেখযোগ্য তথ্যসূত্রসহ লেখা অপসারণ না করে দৃষ্টিভঙ্গি নিরপেক্ষকরণ ও ইংরেজি উইকির আদলে সাজাতে পারি। আবার তাহেরের ফাঁসিকে সরাসরি উইকির জবানি ভাষায় প্রহসনমূলক উল্লেখ করা, উইকির লেখনীশৈলীতে এটা কি নিরপেক্ষ? এটা এভাবে লেখা উচিৎ, এই ফাসিকে অনেকে প্রহসনমূলক হিসেবে বলে থাকেন। 103.230.104.45 (আলাপ) ১৭:০৪, ২৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)

আরও একটা বিষয়,, বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিবন্ধেঃ "ক্রমে দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে রাষ্ট্র গঠনের ভুলগুলো প্রকট হতে থাকে।", একটি রাজনৈতিক তত্ত্বকে বা বিষয়কে উইকির নিজস্ব জবানিতে ভুল বা ঠিক বলা কি উইকির নিয়মের আওতায় পড়ে? 103.230.104.45 (আলাপ)

Growth Newsletter #19

১৮:৩৬, ২৬ অক্টোবর ২০২১ (ইউটিসি)

কেন্তুম ও শতম ভাষাসমূহ নিবন্ধের অনুবাদের অনুরোধ

https://en.m.wikipedia.org/wiki/Centum_and_satem_languages এই নিবন্ধটির অনুবাদের অনুরোধ করছি। 103.230.104.60 (আলাপ) ০৮:৫৩, ৩০ অক্টোবর ২০২১ (ইউটিসি)

এই নিবন্ধের বিশেষত্ব কি? —শাকিল (আলাপ · অবদান) ১১:৫৭, ৩০ অক্টোবর ২০২১ (ইউটিসি)
এবারের বিসিএস প্রিলি পরীক্ষায় প্রথম প্রশ্নটা এর থেকে এসেছে। বাংলা ভাষার আদি শাখা ইন্দো ইউরোপীয় ভাষার প্রধান দুটি শাখা হল এই দুটি। 103.230.107.46 (আলাপ) ১৬:২৩, ৩০ অক্টোবর ২০২১ (ইউটিসি)
সাথে এই নিবন্ধগুলোও, en:Language politics, en:Language policy, en:Linguistic purism. 103.230.106.5 (আলাপ) ০৪:১৫, ২ নভেম্বর ২০২১ (ইউটিসি)

নতুন আন্দোলনের সনদ খসড়া প্রণয়ন কমিটির সদস্যদের সাথে পরিচিত হোন

আরও ভাষাদয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

আন্দোলনের সনদ খসড়া প্রণয়ন কমিটির নির্বাচন এবং বাছাই প্রক্রিয়া সম্পূর্ণ হয়েছে।

কমিটি শীঘ্রই এর কাজ শুরু করবে। বৈচিত্র্য এবং দক্ষতার ব্যবধান পূরণ করতে, কমিটি আরও তিন জন সদস্য নিয়োগ করতে পারে।

আপনি যদি আন্দোলনের সনদ খসড়া প্রণয়ন প্রক্রিয়াটির সাথে জড়িত হতে আগ্রহী হন, তবে মেটায় অগ্রগতি অনুসরণ করুন এবং টেলিগ্রাম গ্রুপে যোগদান করুন।

ধন্যবাদ, আন্দোলনের কৌশল এবং শাসন দল
RamzyM (WMF) ০২:৩২, ২ নভেম্বর ২০২১ (ইউটিসি)

নিবন্ধ সুরক্ষা

সামপ্রতি বাংলাদেশের কওমি মাদ্রাসার তালিকা নিবন্ধটিতে অতিমাত্রায় সম্পাদনা হচ্ছে। বিশেষ করে আইপি এবং নতুন ব্যবহারকারী এই দুই ধরণের এ্যাকাউন্ট থেকে। অধিক মাত্রায় মাদ্রাসার তালিকা যোগ, যার মধ্যে থেকে অনলাইনে অনেকগুলোর তথ্যও নেই। আমার মতে, বিশ্বকোষে এই ভাবে সম্পাদনা হলে এর গ্রহণযোগ্যতা হ্রাস পাবে। উক্ত নিবন্ধটি সুরক্ষিত, কিন্তু কেবল স্বয়ংনিশ্চিতকৃত ব্যবহারকারীগণ উক্ত নিবন্ধটিতে সম্পাদনা করতে পারবে এটি যোগ করলে ভালো হয়।— সজল রানা আলাপ ১৭:৪৮, ৮ নভেম্বর ২০২১ (ইউটিসি)

 করা হয়েছে--মাসুম-আল-হাসান (আলাপ) ০২:১৯, ৯ নভেম্বর ২০২১ (ইউটিসি)

কিছু কথা

সাটুরিয়া ইউনিয়ন ইউনিয়ন এ যেগুলো খালি ছিল আমি পরিস্কার করেছি এইরকম আরো ইউনিয়ন এ লক্ষ্য করেছি যে গুলো আমি করতে চাই আপনাদের মতামত জানতে ইচ্ছুক। এইগুলো পরিস্কার করাই নিবন্ধন সুন্দর দেখাবে। ধন্যবাদ। Prince ovy (আলাপ) ১০:৩১, ১৩ নভেম্বর ২০২১ (ইউটিসি)

ধন্যবাদ! তবে আয়তন ও কর্মকর্তা তালিকা তথ্যছকে যোগ করে দিলে আরো সুন্দর হতো। যাই হোক এইখানে অন্য ইউনিয়নের তালিকা পাবেন:https://bn.wikipedia.org/wiki/বিষয়শ্রেণী:সাটুরিয়া_উপজেলার_ইউনিয়নhttps://bn.wikipedia.org/wiki/বিষয়শ্রেণী:উপজেলা_অনুযায়ী_বাংলাদেশের_ইউনিয়ন ঘাবড়ে যাবেন না, দৈনিক তিনটা করলেও অনেক ;') —মহাদ্বার আলাপ ১১:৪৬, ১৩ নভেম্বর ২০২১ (ইউটিসি)
ধন্যবাদ -- Prince ovy (আলাপ) ১৩:৩০, ১৩ নভেম্বর ২০২১ (ইউটিসি)

ডেস্কটপ উন্নয়ন। একটি নতুন পরিবর্তন!

হ্যালো

আগামী কয়েক সপ্তাহের মধ্যে, উইকিমিডিয়া ফাউন্ডেশনের ওয়েব দল স্টিকি শীর্ষচরণ চালু করবে। এই বৈশিষ্ট্যটি ডেস্কটপ উন্নয়ন প্রকল্পের একটি অংশ।

স্টিকি শীর্ষচরণ (হেডার) ব্যবহারকারীদের পাতার শীর্ষে স্ক্রোল করার প্রয়োজনীয়তা ছাড়াই গুরুত্বপূর্ণ লিঙ্কগুলি (যেমন নজরতালিকা, প্রবেশকরণ, আলাপ পাতা ইত্যাদি) ব্যবহার করার সুবিধা দেবে। আপনি যদি প্রায়-সম্পন্ন সংস্করণটি কীভাবে কাজ করে তা পরীক্ষা করে দেখতে চান, তবে ইউআরএলের সাথে ?vectorstickyheader=1 যোগ করুন। একটি উদাহরণ দেখুন

শীর্ষচরণের প্রথম সংস্করণটি কেবল প্রবেশ করা ব্যবহারকারীদের জন্য উপলব্ধ থাকবে। এছাড়া, এটিতে সম্পাদনা বোতাম ("সম্পাদনা"/"উৎস সম্পাদনা") থাকবে না। এর কারণ হল এটি দৃশ্যমান সম্পাদনার সাথে সামঞ্জস্যপূর্ণ তা নিশ্চিত করতে আমাদের আরও সময়ের প্রয়োজন। পরে, আমরা এটি উন্নত করব।

আমরা কেন এটি পরিবর্তন করছি

বর্তমানে, অনেক ফাংশন বা কার্যকারিতা শুধুমাত্র পৃষ্ঠার শীর্ষে উপলব্ধ। দীর্ঘ পৃষ্ঠাগুলিতে, সম্পাদকদের এই কার্যকারিতাগুলি ব্যবহার করতে অনেক স্ক্রোল করতে হয়। একই সময়ে, পাঠকরা অনুসন্ধান করতে অথবা এক ভাষার থেকে অন্য ভাষায় যেতে সক্ষম হন না।

আপনি ভবিষ্যত উন্নতি এবং কীভাবে আমাদের সাহায্য করবেন সে সম্পর্কে আরও জানতে পারেন।

গ্যাজেটের সামঞ্জস্য

শীর্ষচরণের প্রথম সংস্করণটি কনফিগার যোগ্য হবে না। তবে পরে, শীর্ষচরণে বিভিন্ন স্বনির্ধারিত বোতাম যোগ করা সম্ভব হবে।

কিছু গ্যাজেট এবং ব্যবহারকারীর স্ক্রিপ্ট হালনাগাদ করার প্রয়োজন হতে পারে বা অপ্রয়োজনীয় বা অপ্রচলিত হয়ে পড়তে পারে। যারা সামঞ্জস্য বজায় রাখতে চান, আমরা এমন ব্যবহারকারীদের সহায়তা প্রদান করতে ইচ্ছুক রয়েছি। নথিপত্র দেখুন

চলুন এক সাথে কাজ করি

আপনাকে ধন্যবাদ! -- SGrabarczuk (WMF) (আলাপ) ১৩:৪৭, ১৫ নভেম্বর ২০২১ (ইউটিসি)

চালু হচ্ছে একটি ছবি যুক্ত করুন

সুধী, আপনারা জানেন যে গ্রোথ দল "একটি লিঙ্ক যুক্ত করুন" সুবিধার পর "একটি ছবি যুক্ত করুন" সুবিধা নিয়ে কাজ করছিল। আনন্দের সাথে জানাতে চাই যে আগামী ২৯শে নভেম্বর "একটি ছবি যুক্ত করুন" বৈশিষ্ট্যটি চালু হতে যাচ্ছে বাংলা উইকিপিডিয়ায়।

আমাদের লক্ষ্য নবাগতদের জন্য সহজ এবং অন্তর্ভুক্তিমূলক বৈশিষ্ট্য তৈরি করা। আমরা বিশ্বাস করি যে নবাগতরাও নিবন্ধে সহজে ছবি যুক্ত করতে পারেন এবং তা উইকির উন্নতিতে সহায়ক হবে। প্রাথমিকভাবে কেবলমাত্র মোবাইল ব্যবহারকারীরাই এটি ব্যবহার করতে পারবেন। নতুন এ বৈশিষ্ট্যটি সহজ অ্যালগোরিদমের মাধ্যমে কাজ করে, যা উইকির সহপ্রকল্প এবং উইকিউপাত্তে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ছবিবিহীন নিবন্ধে ছবির পরামর্শ দেবে। ইতিমধ্যে একাধিক পরীক্ষণের মাধ্যমে এই অ্যালগোরিদম যাচাই করা হয়েছে। বিভিন্ন পরীক্ষণ, সম্প্রদায়ের মতামত, উন্নতকরণ ধাপের মাধ্যমে এই নতুন বৈশিষ্ট্যের পরীক্ষামূলক প্রথম চক্র (iteration) চালু হতে যাচ্ছে। এই চক্রের ফলাফল এবং আপনাদের মতামতের ভিত্তিতে আগামীতে অ্যালগোরিদম আরো উন্নত করে তোলা হবে। আমরা পূর্বের "উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ" প্রতিযোগিতা থেকেও শিক্ষা নিয়েছি এবং সতর্কতামূলক ব্যবস্থা নিয়েছি। বিভিন্ন সম্প্রদায়ের মতামতের ভিত্তিতে "একটি ছবি যুক্ত করুন" বৈশিষ্ট্যের দ্বারা একজন ব্যবহারকারী একদিনে সর্বোচ্চ ২৫ বার কাজ করতে পারবেন। "একটি লিঙ্ক যুক্ত করুন" বৈশিষ্ট্যের উন্নতিতে সম্প্রদায়ের মতামত আমাদেরকে সহায়তা করেছে। আমরা "একটি ছবি যুক্ত করুন" বৈশিষ্ট্যের ক্ষেত্রেও সম্প্রদায়ের অংশগ্রহণ কামনা করছি।

বর্তমানে, ২৯ নভেম্বরের আগে, পরীক্ষামূলক অবস্থায় ব্যবহারের জন্য ব্রাউজারের কনসোলে এই কোডের অংশ ব্যবহারের মাধ্যমে আপনিও যাচাই করতে পারবেন: ge.utils.setUserVariant('imagerecommendation')। এক্ষেত্রে সম্মুখীন হওয়া যেকোনো সমস্যা জানান এখানে। আপনি কম্পিউটারের ব্রাউজার থেকে এই কোড ব্যবহার করে মোবাইল থেকে সম্পাদনা করতে পারবেন। অনুবাদের কাজ সম্পন্ন, যা শীঘ্রই হালনাগাদ হবে।

এই বৈশিষ্ট্য যেভাবে কাজ করবে:

  • ৪০% নবাগত প্রাথমিক (default) কাজ হিসেবে "একটি ছবি যুক্ত করুন" বৈশিষ্ট্য পাবে।
  • ৪০% নবাগত পূর্বের সাধারণ প্রাথমিক কাজ হিসেবে বৈশিষ্ট্য (রচনা সংশোধন ও "একটি লিঙ্ক যুক্ত করুন")
  • ২০% নবাগত নিয়ন্ত্রণ দলের অংশ, তারা আগের মতই গ্রোথ বৈশিষ্ট্য পাবে না

এ বিষয়ে আপনার মতামত জানান। ধন্যবাদ। — Ankan (WMF) (আলাপ) ১৪:২৭, ১৯ নভেম্বর ২০২১ (ইউটিসি)

মতামত

Maryana’s Listening Tour ― South Asia

Hello everyone,

As a part of the Wikimedia Foundation Chief Executive Officer Maryana’s Listening Tour, a meeting is scheduled for conversation with communities in South Asia. Maryana Iskander will be the guest of the session and she will interact with South Asian communities or Wikimedians. For more information please visit the event page here. The meet will be on Friday 26 November 2021 - 1:30 pm UTC [7:00 pm IST].

We invite you to join the meet. The session will be hosted on Zoom and will be recorded. Please fill this short form, if you are interested to attend the meet. Registration form link is here.

অনুবাদ? —মহাদ্বার আলাপ ১৭:০২, ২৫ নভেম্বর ২০২১ (ইউটিসি)

ভাষার নাম বাংলাকরণ

মডিউল:ভাষাতে ও উইকিউপাত্তের ভাষাগুলির আইটেমে বাংলা নাম যোগের জন্য আমি এখানে ভাষার নাম অনুবাদের কাজ শুরু করেছি। চাইলে কিছু নাম বাংলা করে সাহায্য করতে পারেন। (সাথে দেওয়া বাংলা নামগুলি পরামর্শমূলক, ও তাতে ভুলও থাকতে পারে। পাশে দেওয়া ইংরেজি দেখে নিশ্চিত হয়ে প্রতিবর্ণীকরণ যোগ করবেন)। -- আফতাবুজ্জামান (আলাপ) ০৩:৪০, ২৬ নভেম্বর ২০২১ (ইউটিসি)

জানতাম না, আপনি মিরাহিজ ব্যবহার করেন :) -- —মহাদ্বার আলাপ ০৫:০৭, ১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান অনেকগুলো তো অনুবাদ করাই, যেমন "অক্ষি - Axi" এভাবে। এটা আবার অনুবাদ করতে হবে? -- —মহাদ্বার আলাপ ০৫:০৮, ১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)
@Greatder: এটা সম্ভবত গুগল অনুবাদ। যদি ‘অক্ষি’ অনুবাদ ঠিক থাকে তাহলে ইংরেজিটা মুছে দিয়ে অক্ষি রাখবেন। অর্থাৎ, "অক্ষি - Axi" কে “অক্ষি” করবেন। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ০৫:২২, ১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)
@Greatder: হ্যাঁ, ঐ বাংলা নামগুলি যান্ত্রিকভাবে উৎপন্ন ও অনেক ক্ষেত্রে ভুল আছে। এই কারণে পাশে দেওয়া ইংরেজি দেখে নিশ্চিত হয়ে প্রতিবর্ণীকরণ যোগ করবেন। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫৬, ১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

ইউনিয়ন পরিষদ নিবন্ধন গুলো

প্রায় সকল ইউনিয়ন পরিষদ নিবন্ধন গুলো এ জনপ্রতিনিধি এর নাম উল্লেখ করা আছে ।এটার কি উল্লেখযোগ্যতা আছে, ইংরেজি উইকিপিডিয়ার এটা আমি লক্ষ্য করি নাই।এটার বিষয়ে সবার মতামত আশা করছি।Prince ovy (আলাপ) ১৮:২৯, ২৮ নভেম্বর ২০২১ (ইউটিসি)

যথাযথ তথ্যসূত্র দৃশ্যপট নির্ভর বর্ণনা থাকলে অসুবিধা নেই। তবে অনেক স্থানীয় ব্যক্তি এখানে নিজেদের প্রচারণায় বেশি গুরুত্ব দেয়। —মহাদ্বার আলাপ ০৬:১১, ৫ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

চালু হলো একটি ছবি যুক্ত করুন বৈশিষ্ট্য

সুধী, আনন্দের সাথে জানাতে চাই যে গত ২৯শে নভেম্বর "একটি ছবি যুক্ত করুন" বৈশিষ্ট্যটি চালু হয়েছে বাংলা উইকিপিডিয়ায়। বর্তমানে কেবল মোবাইল ব্যবহারকারীরা এটি ব্যবহার করতে পারবেন। আপনারা জানেন যে নতুন এ বৈশিষ্ট্যটি সহজ অ্যালগোরিদমের মাধ্যমে কাজ করে, যা উইকির সহপ্রকল্প এবং উইকিউপাত্তে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ছবিবিহীন নিবন্ধে ছবির পরামর্শ দেবে। এই লিঙ্কদ্বারা সাম্প্রতিক পরিবর্তনে একটি ছবি যুক্ত করুন বৈশিষ্ট্যদ্বারা কৃত পরিবর্তন দেখতে পাবেন। ব্রাউজারের কনসোলে এই কোডের অংশ ব্যবহারের মাধ্যমে আগের অবদানকারীরা এ বৈশিষ্ট্যটি ব্যবহার করতে পারবেন: ge.utils.setUserVariant('imagerecommendation')। এক্ষেত্রে সম্মুখীন হওয়া যেকোনো সমস্যা জানানোর অনুরোধ করছি, যা বৈশিষ্ট্যটির উন্নতিতে সহায়ক হবে। — Ankan (WMF) (আলাপ) ১৭:২৬, ১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

@Ankan (WMF) কিছুই বুঝলাম না্। কোন নিবন্ধ, কোথায় পাব, স্পষ্ট করে বলেন। -- মো. মাহমুদুল আলম (আলাপ) ১৯:১৮, ৪ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)
@মো. মাহমুদুল আলম:, পূর্বের এ নিয়ে আলোচনাসভায় বার্তা দেয়া হয়েছিল, তার ভিত্তিতেই এই বার্তা। প্রেক্ষাপট দেখতে পাবেন এখানে। "একটি ছবি যুক্ত করুন" বৈশিষ্ট্যটি চালু করার জন্য আপনার নীড়পাতায় গিয়ে মাউসের ডানপাশে ক্লিক (রাইট ক্লিক) করে "inspect" বা "inspect elements"-এ ক্লিক করবেন। এরপর console-এ গিয়ে উপরে উল্লেখিত কোডটা লিখে এন্টার বাটনে ক্লিক করতে হবে। এরপরে মোবাইল থেকে যদি আপনি নীড়পাতায় যান, তাহলে পরামর্শকৃত সম্পাদনা অংশে "একটি পরামর্শকৃত ছবি যুক্ত করুন" অপশন দেখতে পাবেন। মূলত নবাগতদের একটি অংশ স্বয়ংক্রিয়ভাবেই এই বৈশিষ্ট্য পাবেন। তবে অভিজ্ঞ অবদানকারীদের এটা যুক্ত করতে হবে নিজে থেকে। ধন্যবাদ। -- Ankan (WMF) (আলাপ) ১৩:০৫, ৫ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

প্রশাসকগণ, @আফতাবুজ্জামান, @Al Riaz Uddin Ripon ভাই!! নিবন্ধটা সকাল থেকে WP:VAND চলছে। আপনারা দেখেছেন নাকি দেখেননি, বুঝতে পারলাম না। এটাতে আমি আপনাদের হস্তক্ষেপ আশা করেছিলাম। আইপি ব্লক দেন বা নিবন্ধে সুরক্ষা দেন, বা কোন একটা মন্তব্য করেন। -- Prodipto Deloar (আলাপঅবদানলগ) ১৮:১০, ২ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

করেছি। -- আফতাবুজ্জামান (আলাপ) ১৮:২১, ২ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

মডিউল language প্রসঙ্গে

আরবি ব্যাকরণ#সর্বনাম অনুচ্ছেদে মডিউল language ত্রুটি দেখাচ্ছে, @আফতাবুজ্জামান:, ঠিক করে দিন। 103.230.106.31 (আলাপ) ০৭:৫৫, ৪ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

 ঠিক করা হয়েছে। -- — ইয়াহিয়া (আলাপঅবদান) - ০৯:০১, ৪ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

তথ্যসূত্র হিসেবে বই

তথ্যসূত্র হিসেবে কোন বইয়ের উল্লেখযোগ্যতার মানদণ্ডগুলো কি কি? 103.230.105.56 (আলাপ) ১৯:২৩, ৪ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। অভিজ্ঞদের আলোচনায় অংশগ্রহণ করা প্রয়োজন। -- ≈ MS Sakib  «আলাপ» ০৪:১৭, ১১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)
@103.230.105.56: আপনার প্রশ্নের জন্য ধন্যবাদ, আপনার প্রশ্নটি গুরুত্বপূর্ণ হওয়ার পাশাপাশি যৌক্তিক। আসলে যে কেউ একটি ব্যক্তিগতভাবে ওয়েব পৃষ্ঠা তৈরি করতে পারেন, একটি বই স্ব-প্রকাশ করতে পারেন, অথবা নিজেকে বিশেষজ্ঞ বলে দাবি করতে পারেন। এই কারণেই স্ব-প্রকাশিত উপাদান যেমন বই, ব্যক্তিগত ওয়েবসাইট, ওপেন উইকি, ব্যক্তিগত বা গ্রুপ ব্লগ মূলত নির্ভরযোগ্য উৎস হিসাবে গ্রহণযোগ্য নয়। স্ব-প্রকাশিত উৎসগুলি নির্ভরযোগ্য হিসাবে বিবেচিত হতে পারে যখন তার একজন প্রতিষ্ঠিত বা লেখক বিষয়ে বিশেষজ্ঞ দ্বারা উৎপাদিত হয়, যার প্রাসঙ্গিক ক্ষেত্রে কাজ পূর্বে নির্ভরযোগ্য, স্বাধীন প্রকাশনা দ্বারা প্রকাশিত হয়েছে। আমাদের এই ধরনের উৎস ব্যবহার করার সময়ও সতর্কতা অবলম্বন করতে হবে: যদি প্রশ্নযুক্ত তথ্য অন্তর্ভুক্তির জন্য উপযুক্ত হয় তবে অন্য কেউ সম্ভবত এটি স্বাধীন, নির্ভরযোগ্য উৎসে প্রকাশ করবে। লেখক একজন বিশেষজ্ঞ, সুপরিচিত পেশাদার গবেষক বা লেখক হলেও জীবিত ব্যক্তিদের সম্পর্কে তৃতীয় পক্ষের উৎস হিসাবে তখন সেটি স্ব-প্রকাশিত উৎস হিসেবে বিবেচিত হবে আর কখনই ব্যবহার করা যাবে না নির্ভরযোগ্য উৎস হিসেবে। একটি নিবন্ধ, বই বা গবেষণাপত্রের মতো উপাদান যা পণ্ডিত সম্প্রদায় দ্বারা পরীক্ষিত হয়েছে তা সাধারণ নির্ভরযোগ্য হিসাবে বিবেচিত হয়, যেখানে উপাদানটি সম্মানিত সহকর্মী-পর্যালোচনা উৎসে বা সুপরিচিত একাডেমিক প্রেস দ্বারা প্রকাশিত হয়েছে। আশা করি আমার সংক্ষিপ্ত উত্তরটি আপনাকে নির্ভরযোগ্য বইয়ের উৎস কি, এটি বুঝতে কিছুটা সাহায্য করবে। আপনি এছাড়াও Reliable sources পড়তে পারেন আরও জ্ঞান অর্জনের জন্য। আশা করছি এ জায়গাটি আপনার ভালো লাগছে এবং উইকিপিডিয়াকে সমৃদ্ধ করার কাজে আপনি সহায়তা করবেন। -- ওহিদ (💬 | 📝) ০৫:২৫, ১১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)
দয়া করে এই বইগুলোর (এবং এটি) উল্লেখযোগ্যতা এক্ষেত্রে যাচাই করে দেখবেন কি? দয়া করে এক্ষেত্রে বই দুটির উল্লেখযোগ্যতা বা অনুল্লেখযোগ্যতা নীতিমালা অনুযায়ী কারণসহ চিহ্নিত করে দিয়ে আমাকে সাহায্য করুন। 103.230.105.1 (আলাপ) ১৫:৫৯, ১২ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

'আস্থা রাখুন' নতুন নিবন্ধ ব্যবহারকারী উপপাতায় পুনর্নির্দেশ ছাড়া স্থানান্তরের অনুরোধ

নতুন ব্যবহারকারী(এবং পুরোনোরাও) লাল সংযোগ নীল করতে বা ছোটো নিবন্ধ(স্টাব) শুরু করে। তখন প্রাসঙ্গিক বিষয়বস্তু থাকলে ও লেখার ধরণ মানানসই হলে তা উপপাতায় স্থানান্তর করে আলাপ পাতায় উন্নতি করার পরামর্শ দিলে ভালো হয় বলে আমি মনে করি। -- —মহাদ্বার আলাপ ০৪:২৪, ১২ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

সাধারণত অতিরিক্ত অসংলগ্ন তথ্য, যান্ত্রিক অনুবাদ থাকলে আমি মাঝেমধ্যে উপপাতায় স্থানান্তর করে দেই তবে আমার মনে হয় স্থানান্তর উত্তম সমাধান নয়। এক্ষেত্রে সংশ্লিষ্ট ব্যবহারকারীকে নিবন্ধটি মানোন্নয়নে পরামর্শ দেওয়া এবং প্রয়োজনে নিজে হাত লাগানোটাই ভালো হবে —শাকিল (আলাপ · অবদান) ০৯:১৯, ১২ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)
এজন্য খসড়া নামস্থান বেশ কাজে আসতো, কিন্তু বর্তমান অবস্থায় তা অনেকেই চালু করতে চাইছে না।(অবদানকারীর সংকট) —মহাদ্বার আলাপ ১৪:০৭, ১২ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

যাদের 'আকাশ ডিটিএইচ', 'বেঙ্গল ডিজিটাল' এবং ডাউনলিংকের অভিজ্ঞতা আছে তাদের সাহায্য চাই

বাংলাদেশের টিভি সম্প্রচার ব্যবস্থা ডিজিটাল হওয়ার সাথে উক্ত তিনটি তথ্য এবং অনলাইন সরাসরি সম্প্রচার বিষয়ক তথ্য চ্যানেলগুলোর তথ্যছকে যোগ করতে চাচ্ছি। তবে আমার কাছে বর্তমানে এগুলো বিষয়ে কোনো তথ্য নেই। যেমন: আকাশ ও অনলাইনে সরাসরি দেখার উদাহরণ: এবং বেঙ্গল ডিজিটাল: -- —মহাদ্বার আলাপ ০৪:৩৪, ১২ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

ডেস্কটপ উন্নয়ন। একটি নতুন পরিবর্তন! (২)

হ্যালো! ডেস্কটপ উন্নয়ন। একটি নতুন পরিবর্তনে আমি যেই পরিবর্তনগুলোর কথা উল্লেখ করেছি, সেগুলো এই সপ্তাহে ঘটবে। আপনাকে ধন্যবাদ! -- SGrabarczuk (WMF) (আলাপ) ০১:২৭, ১৩ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

@SGrabarczuk (WMF): নতুন বেটার মধ্যে স্টিকি বন্ধ করার অপশন থাকবে কি? উপরে অতিরিক্ত জায়গা বোতামের জন্য না রেখে একদম শীর্ষে তা থাকলে বেশি ভালো লাগে। আর ডেস্কটপে সার্চ বোতামের জায়গায় সার্চ বার বেশি সুবিধাজনক হয়। —মহাদ্বার আলাপ ১০:০১, ১৩ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)
হ্যালো!
  1. "নতুন বেটার মধ্যে স্টিকি বন্ধ করার অপশন থাকবে কি?" - Thanks for this question. You can disable the sticky header by adding
    #vector-sticky-header { display: none; }
    
    to your CSS page on bnwiki or global CSS page. I think it should work. Tell me if isn't :)
  2. "আর ডেস্কটপে সার্চ বোতামের জায়গায় সার্চ বার বেশি সুবিধাজনক হয়।" - Thank you. I'll ask what could be done here. Perhaps on large screens, it could be a bar instead of a button.
SGrabarczuk (WMF) (আলাপ) ১৩:৫১, ১৩ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)
হ্যালো! Unfortunately, for technical reasons not dependent on us, we were not able to make the change. Because of the holidays, no updates will happen until January anyway. Therefore, the closest time we're able to make the change is January. I'm very sorry for this inconvenience. I'll continue informing you. ধন্যবাদ -- SGrabarczuk (WMF) (আলাপ) ১২:০৮, ২০ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

রসনিমা অপারেশন সালতামামি ১.০

সুধী, রচনা সংশোধন ও নিবন্ধ মানোন্নয়ন সংঘে আপনাদের স্বাগত জানাচ্ছি। সংঘের উদ্বোধনী কার্যক্রম হিসেবে অপারেশন সালতামামি ১.০ আজ, ১৬ ডিসেম্বর, ইউটিসি সময় ১২:০০টায় (বাংলাদেশ সময় সকাল ৬:০০টা এবং ভারত সময় সকাল ৫:৩০টা) শুরু হবে। কার্যক্রমের বিষয়: দেশ, রাজধানী ও বৃহত্তম শহরগুলোর নিবন্ধের তথ্যছক হালনাগাদ। কার্যক্রমের আরও বিস্তারিত দেখুন এখানে। সকল উইকিপিডিয়ানকে কার্যক্রমে অংশগ্রহণের আমন্ত্রণ জানাই। সবাইকে ধন্যবাদ এবং বাংলাদেশের ৫০তম বিজয় দিবস ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর শুভেচ্ছা। — আদিভাইআলাপ১৮:২৭, ১৫ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

গুগল ড্রাইভের ফাইল প্রসঙ্গে

গুগল ড্রাইভের পিডিএফ লিংক দেওয়া কি নিষিদ্ধ? বাংলাদেশ ভারতের সরকারি পাঠ্যপুস্তকগুলোও তো গুগল ড্রাইভে দেওয়া থাকে, সেক্ষেত্রে কি করনীয়? 103.230.104.33 (আলাপ) ১৪:০১, ১৬ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

গুগল ড্রাইভকে কালো তালিকাভুক্তকরণ প্রসঙ্গে প্রশাসকদের আলোচনাসভায় একটি আলোচনা চলমান রয়েছে। ড্রাইভে থাকা অধিকাংশ ফাইলগুলো কপিরাইট নীতিমালা লঙ্ঘন করে রাখা বা পাইরেটেড, কপিরাইটেড কোন কিছুকে উইকিপিডিয়ায় প্রমোট করা যাবে না। —শাকিল (আলাপ · অবদান) ১৪:৩০, ১৬ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

request for help from a Chinese user

Article "Operation Searchlight" has just been translated and is now in DYK nomination in Chinese site.--Johnson.Xia (আলাপ) ১৭:৫৯, ২১ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

@Johnson.Xia What kind of help you needed? —শাকিল (আলাপ · অবদান) ০৬:৫৪, ২২ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

First Newsletter: Wikimedia Wikimeet India 2022

Dear Wikimedians,

We are glad to inform you that the second iteration of Wikimedia Wikimeet India is going to be organised in February. This is an upcoming online wiki event that is to be conducted from 18 to 20 February 2022 to celebrate International Mother Language Day. The planning of the event has already started and there are many opportunities for Wikimedians to volunteer in order to help make it a successful event. The major announcement is that submissions for sessions has opened from today until a month (until 23 January 2022). You can propose your session here. For more updates and how you can get involved in the same, please read the first newsletter

If you want regular updates regarding the event on your talk page, please add your username here. You will get the next newsletter after 15 days. Please get involved in the event discussions, open tasks and so on.

MediaWiki message delivery (আলাপ) ১৪:৫৮, ২৩ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

On behalf of User:Nitesh (CIS-A2K)

বোর্ড অব ট্রাস্টিজ নির্বাচন সম্পর্কে প্রতিক্রিয়ার আহ্বান

বার্তাটি মেটা-উইকিতে অতিরিক্ত ভাষায় অনুবাদ করা হয়েছে।

বোর্ড অব ট্রাস্টিজ আসন্ন নির্বাচন সম্পর্কে প্রতিক্রিয়ার আহ্বান প্রস্তুত করছে। এটি ৬ জানুয়ারী - ১০ ফেব্রুয়ারী ২০২২ এর মধ্যে হবে।

যদিও বিশদটি এক সপ্তাহ আগে চূড়ান্ত করা হবে, আমরা কমপক্ষে দুটি প্রশ্ন নিশ্চিত করেছি:

  • ট্রাস্টি বোর্ডের মধ্যে উদীয়মান সম্প্রদায়ের প্রতিনিধিত্ব উন্নত করার সর্বোত্তম উপায় কি?
  • নির্বাচনের সময় প্রার্থীদের অংশগ্রহণ কেমন হওয়া উচিত?

যদিও অতিরিক্ত প্রশ্ন যোগ করা যেতে পারে, আন্দোলনের কৌশল এবং শাসন টিম সম্প্রদায়ের সদস্য এবং সহকর্মীদের আলোচনার জন্য সময় দিতে চায়। এই সময়ে প্রশ্নের সম্পূর্ণ তালিকা না থাকার জন্য আমরা দুঃখিত৷ প্রশ্নগুলির তালিকা শুধুমাত্র একটি বা দুটি প্রশ্নের দ্বারা বাড়তে পারে। আমাদের উদ্দেশ্য অনুরোধের সাথে সম্প্রদায়কে অভিভূত করা নয়।

আপনি কি স্থানীয় কথোপকথনের আয়োজনে সহায়তা করতে চান?

মেটা, টেলিগ্রামে বা msg(_AT_)wikimedia.org-এ ইমেলের মাধ্যমে আন্দোলনের কৌশল এবং শাসন টিমের সাথে যোগাযোগ করুন।

আপনার কোনো প্রশ্ন থাকলে আমাদের সাথে যোগাযোগ করুন। আন্দোলনের কৌশল এবং শাসন টিমে ৩ জানুয়ারি পর্যন্ত কম কর্মী থাকবে। বিলম্বিত প্রতিক্রিয়ার জন্য ক্ষমা করুন; আমাদের বার্তা আপনার অবকাশ চলাকালীন পৌঁছে থাকলে আমরা ক্ষমাপ্রার্থী।

ধন্যবাদ, CSinha (WMF) (আলাপ) ১০:৪৪, ২৮ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

অনুশাসন বা "Governance" সম্পর্কিত পরিভাষা অনুবাদ

সুধী,

উইকিমিডিয়া আন্দোলনের অনুশাসন প্রক্রিয়ায় দক্ষিণ এশিয়ার অন্যান্য সম্প্রদায়ের মতো বাংলা উইকিপিডিয়া সম্প্রদায়ের অংশগ্রহণও খুবই কম; এমনকি এই প্রক্রিয়া সম্পর্কে সাধারণ সম্পাদকদের ধারণা নেই বললেই চলে। উইকিমিডিয়া ফাউন্ডেশনের আন্দোলন কৌশল ও অনুশাসন দল এই "Participation Gap" বা অংশগ্রহণ বৈষম্য ঘোচাতে কাজ করছে। তার জন্য প্রথমেই এ সম্পর্কিত পরিভাষাগুলোর একটি প্রমিত বাংলা অনুবাদ তালিকা তৈরি ও তা সবজায়গায় ব্যবহার নিশ্চিত করা জরুরী এবং এ বিষয়ে আমি উইকিমিডিয়া ফাউন্ডেশনের দক্ষিণ এশিয়া বিষয়ক ফ্যাসিলিটেটর CSinha (WMF) এর সাথে কথা বলেছি ও তাঁর আন্তরিকতা লক্ষ্য করেছি।

তাঁর তৈরি এই তালিকায় তাঁর অনুরোধে আমি সামান্য কিছু কাজ করেছি এবং তালিকাটি সম্পূর্ণ করতে হলে সম্প্রদায়ের আন্তরিক অংশগ্রহণ খুবই জরুরী। আপনাদের সবাইকে এই তালিকায় বিষয় সম্পর্কিত নতুন পরিভাষা যোগ ও ইতোমধ্যে যুক্ত করা পরিভাষাগুলোকেও আরো প্রাঞ্জল করতে কাজ করার আহ্বান জানাচ্ছি। -- বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ০৭:১০, ২৯ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

রকমারির বইয়ের আইএসবিএন

জ্ঞানী ব্যক্তিগণের দৃষ্টি আকর্ষণ করছি, আমি যতগুলি বইয়ের আইএসবিএন সার্চ করেছি, একটিতেও আইএসবিএন-এর সঠিক মান পায়নি। আমি ঠিক বুঝতে পারছি না, এমন হচ্ছে কেন? আইএসবিএন মানে আন্তর্জাতিক নম্বর বইয়ের, তবে এরকম ভুল হচ্ছে কেন? তারা কি ভুল মান দিচ্ছে। নাকি আন্তর্জাতিকভাবে বই উপলব্ধ বোঝানোর জন্য এমনটি করছে। -- ওহিদ (আলাপ) ০৮:১৩, ২৯ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)

@ওহিদ:
@ওহিদ: বাংলাদেশের বইয়ের জন্য এটি খুবই সাধারণ একটি সমস্যা। আপনি |আইএসবিএন_ত্রুটি_উপেক্ষা_করুন=হ্যাঁ পরামিতি ব্যবহার করুন। — আদিভাইআলাপ১০:৫৮, ২৯ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)