উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০১৯/১-৪

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ নেই ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২

পরিচ্ছেদসমূহ

সামাজিক মাধ্যমসমূহের লিংক প্রসঙ্গে

সম্প্রতি আমাদের ফেসবুক গ্রুপে একজন বাংলা উইকিপিডিয়ার প্রতিটি নিবন্ধ শীর্ষে সামাজিক মাধ্যমসমূহে বাংলা উইকিপিডিয়ার পাতা বা একাউন্ট সমূহের বিজ্ঞাপন প্রকাশিত হয় তার ব্যাপারে আপত্তি প্রকাশ করেছেন। আমিও তার প্রস্তাবনার সাথে একমত। সে জন্য তার প্রস্তাবনা বা বক্তব্যটি এখানে পেশ করছি। হ্যাঁ এটার ব্যানার তৈরির পূর্বে একবার আলোচনা সভায় আলোচনা করা হয়েছে। আরো একবার আলোচনা করা যাক। প্রস্তাবকের প্রস্তাব:

বাংলা উইকিপিডিয়া প্রশাসকদের দৃষ্টি আকর্ষণ করছি।

বাংলা উইকিপিডিয়া নিয়ে আমার অনেকগুলো অভিযোগ রয়েছে। আমার প্রধান অভিযোগ হল যে কোন নিবন্ধ পড়তে গেলেই নিবন্ধের উপরে 'বাংলা উইকিপিডিয়াকে অনুসরণ করুন: ফেসবুক, টুইটার, ইন্সটাগ্রাম, এবং গুগল+' বার্তাটি পাই। আমি ইংরেজি ছাড়া ইউরোপীয় অনেক ভাষার উইকিপিডিয়া পরিদর্শন করে কোথাও এই রকম 'অনুসরণ করুন' বার্তা পাই নাই।

আমি মনে করি উইকিপিডিয়ায় এরকম বার্তা শোভা পায় না। উইকিপিডিয়া একটা অলাভজনক বিশ্বকোষ, একটা মহাগ্রন্থ। এরকম বার্তা দেখলে বিশ্বকোষের বিশ্বাসযোগ্যতা প্রশ্নবিদ্ধ হতে পারে।। অনেকে তো ব্লগ আর উইকিপিডিয়ার পার্থক্য পায় না। এটা ঠিক না। কারণ উইকিপিডিয়ায় তথ্যসূত্রকে সবচেয়ে বেশি গুরত্ব দেওয়া হয়। ব্লগ সবাই যা ইচ্ছে তাই করতে পারে। উইকিপিডিয়ায় যা ইচ্ছে তা করা যাবে না কেননা এটা কোন ব্যক্তি স্বত্বাধীন বিশ্বকোষ নয়, সম্পূর্ণ কমিউনিটির স্বত্বাধীন। এখানে তথ্যসূত্র ছাড়া কোন কিছু বলা উচিত নয়। স্লাং পরিহার্য। নৈর্ব্যক্তিকতা, নিরপেক্ষতা অত্যন্ত জরুরি। যাইহোক, কথা আর না বাড়াই; শুধু প্রধান অভিযোগটি উত্থাপন করেই ক্ষান্তি দেই। আশা করি, বাংলা উইকিপিডিয়া থেকে এরকম বার্তা অপসারণ করা হবে। ধন্যবাদ।

ফেরদৌস • ০২:২২, ৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

  • Symbol support vote.svg সমর্থন করছি। এটা শুধু প্রধান পাতায় দেওয়া যেতে পারে অথবা সাইডবারে, প্রতি পাতার উপরে বেশ দৃষ্টিকটু। আর সাইট নোটিশ হিসেবেও বিজ্ঞাপন উপযুক্ত নয়। —আ হ ম সাকিব বার্তা ০৯:৩৭, ৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • একমত না। প্রথমত ফেসবুকের যিনি প্রস্তাব করেছেন তার ভালো লাগছে না বার্তাটি সেটি না লাগতে পারে, কিন্তু তিনি আসলে যে যুক্তিগুলো দিয়েছেন সেগুলো দিয়ে কি বুঝাতে চেয়েছেন। এই বার্তার মাধ্যমে বিশ্বাসযোগ্যতা প্রশ্নবিদ্ধ কেন হবে কিভাবে, তথ্যসূত্রের সাথে এর সম্পর্ক কি, উইকিপিডিয়া যা ইচ্ছা তা কা যাবে না, তিনি কি মনে করেছেন বাংলা উইকি কোন ব্যক্তি পরিচালনা করে? তার কথাবার্তা অসংলগ্ন মনে হয়েছে। সে যাইহোক, মূল কথা হলো, এই বার্তাটি থাকা উচিত নাকি উচিত নয়। আমার মতে থাকা উচিত বেশ কয়েকটি কারণে, বর্তমানে সামাজিক যোগাযোগের মাধ্যম মানুষের জীবনে উতপ্রেতভাবে জড়িত, একই সাথে এই মাধ্যমগুলোতে ভুল তথ্য ও তথ্য ফেব্রিকেটের হার বাড়ছে। সেক্ষেত্রে আমাদের অফিসিয়াল উপস্থিতি সে মাধ্যমগুলোতে থাকা উচিত। অফিসিয়ালভাবে যে উপস্থিতি থাকা উচিত এটি নিয়ে আশা করি আপত্তি নেই। এখন আসি বার্তা কেন দেওয়া উচিত: আপনারা যদি ফেসবুক ঘাটেন তাহলে দেখবেন ফেসবুকে বাংলা উইকিপিডিয়ার নামেই ডজনখানেকের বেশি পেইজ আছে, সেসব পেইজ থেকে অনেকগুলোতে যে কনটেন্ট শেয়ার দেওয়া হয় সেগুলো মাঝে মাঝে দেখার অযোগ্য। আবার টুইটারেও এরকম বেশ কিছু একাউন্ট ছিলো যেগুলো আমরা টুইটারে আবেদন করার পর আমাদেরটা বাদে অন্যগুলো সাসপেন্ড করে দেয়। টুইটার আমাদের অনুরোধে সাড়া দিয়েছিল কারণ টুইটার এই বার্তার কারণে নিশ্চিত ছিলো যে, আমরাই অফিসিয়াল একাউন্ট। কিন্তু ফেসবুকে এমন সহজ ব্যবস্থা নাই সুতরাং আমাদের যদি অফিসিয়াল উপস্থিতি থাকেই সেটাকে মানুষকে জানিয়ে বিভ্রান্তি দূর করাটাই বরং ভালো। সেক্ষেত্রে লোকজন নিশ্চিত থাকে যে এটাই অফিসিয়াল। এবার আসি অন্য উইকিপিডিয়াতে এটা করা হয়েছে কিন্তু অবশ্যই। ডজনখানেকের বেশি উইকিপিডিয়াতে এটা করা হয়েছে বা হয়ছিল। আরবি উইকিপিডিয়াতে আগে তারা বার্তাটি রেখে দিয়েছিল, তারপর তাদের পাতাসমূহ ভেরিফাই টিক চিহ্ন পাওয়ার পর বার্তা বাদ দিয়েছে। আমারাও যখন এটার আলোচনা করেছিলাম তখন এভাবেও আলোচনা করেছিলাম যে, আমাদের পাতাগুলো ভেরিফাই হওয়ার পর আর কোনটা আসল কোনটা নকল পাতা এরকম বিভ্রান্তি থাকবে না সুতরাং তখন বার্তা না রাখলেও চলবে। আরও সামাজিক যোগাযোগে থাকার আরও একটি উদ্দেশ্য হলো, সাধারণ ব্যবহারকারী যারা পাঠক বা আগ্রহী সম্পাদক তাদের সাথে সহজ যোগাযোগ। এই পাতাগুলোতে প্রতিদিনই অনেকে বার্তার মাধ্যমে উইকিপিডিয়া সম্পর্কে জানতে চান বা কোন সাহায্য চান এ সম্পর্কে। এখন যদি, আমাদের অফিসিয়াল পেইজ কোনগুলো সেটি লোকজন না জানতে পারেন সেক্ষেত্রে বিভ্রান্তি বা ভুল তথ্য পাওয়ার সম্ভাবনা থাকে। আর এই জন্যই ফেসবুকের প্রস্তাবক ও আপনার প্রস্তাবের সাথে একমত নই। আমাদের যোগাযোগের জন্য কিন্তু ইমেইল ঠিকানা আছে, উইকিপিডিয়ার আলোচনাসভা আছে কিন্তু যিনি অভিযোগ করেছেন তিনি এগুলোর মাধ্যমে না করে, অভিযোগটি ফেসবুকের মাধ্যমে করেছেন। সুতরাং এর মাধ্যমেও প্রমাণ করে সামাজিক যোগাযোগের বার্তাটা থাকা জরুরি :) ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:৫৮, ৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
এবং বার্তার পাশে নোটিশটা বন্ধ করার অপশনও আছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:০৩, ৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
বাংলা উইকিপিডিয়ার যে সামাজিক যোগাযোগ মাধ্যম গুলো এগুলোর পরিচালনায় কারা আছেন বা কারা কারা থাকতে পারেন? কাদের হাতে থাকবে এগুলো পরিচালনার ভার? ফেরদৌস • ০১:০১, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgFerdous: ভাই, উইকিপিডিয়া:সামাজিক যোগাযোগ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৭:৪৩, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • একমত নইনাহিদ ভাই মোটামুটি এর কারণ ব্যাখ্যা করে দিয়েছেন, আমি একটু যোগ করি। শুধুমাত্র সামাজিক যোগাযোগমাধ্যম উপস্থিত থাকলেই ব্লগ আর উইকিপিডিয়ার মধ্যে পার্থক্য করা যাবে না বা একরকম মনে হবে এই ধারণা সঠিক নয়। কারণ সামাজিক যোগাযোগমাধ্যমে সংযুক্ত করা হচ্ছে উইকিপিডিয়ারই সামাজিক যোগাযোগমাধ্যমের পাতা, যেখানে উইকিপিডিয়ার নানাবিধ নিবন্ধ, ছবি পোস্ট করা হয়ে থাকে। অতএব বিশ্বাসযোগ্যতা নড়বড়ে হওয়ার কোনো সুযোগ নাই। বরং সঠিক তথ্য পেতে উইকিপিডিয়ার সঠিক সামাজিক যোগাযোগমাধ্যম পাতার সাথে যুক্ত থাকাই জরুরী, যে কারণে বার্তাটাও উইকির মূল ওয়েবসাইটে থাকাটা জরুরী। — অংকন (আলাপ) ০৭:৪১, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন: কেন সামাজিক যোগাযোগ মাধ্যমে 'অনুসরণ করুন' বিজ্ঞাপন বাংলা উইকিপিডিয়ার প্রতি পাতার উপরে দেখানো উচিত নয়?

১। সামাজিক যোগাযোগ মাধ্যমে 'অনুসরণ করুন' বিজ্ঞাপন দেখলেই উইকিপিডিয়াকে বাণিজ্যিক পণ্য মনে হয়। এই বিজ্ঞাপন দেখলেই মনে হয় পেজের এডমিন ফ্যান-ফলোয়ার তৈরির কাজে বেশি ব্যস্ত।

২। আলোচ্য বিজ্ঞাপন এক ধরনের স্প্যাম মেসেজ। উইকিপিডিয়া নির্মোহ, নিরপেক্ষ, নৈর্ব্যক্তিক জ্ঞানচর্চার জায়গা; এখানে কেউ সোশ্যাল নেটওয়ার্কিং করতে আসে না যে লিংক দেখে ক্লিক করেই লাইক বা ফলো বাটনে টিপ দিবে। তাহলে ফেসবুকে বাংলা উইকিপিডিয়া পেজের অনুসারী ৭৩ হাজার না হয়ে ৭৩ লক্ষ ছাড়িয়ে যেত।

৩। এটা উইকিপিডিয়ানদের কোন কাজ নয় সামাজিক যোগাযোগ মাধ্যমকে স্প্যামমুক্ত রাখা, বা সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন কিছুর তদারকি করা। উইকিপিডিয়ানদের কাজ উইকিপিডিয়াকে স্প্যামমুক্ত রাখা। [যুদ্ধমন্ত্রীর যুক্তির জবাবে]

৪। পাতার শীর্ষেই কেন বিজ্ঞাপন দেখাতে হবে? আর দেখাতে চান তো সরাসরি লাইক বাটন দিয়ে দেন কেননা অনুসরণের লিংকে ক্লিক করলে তো উইকিপিডিয়ার পাতা বন্ধ হয়ে তার ওপর ফেসবুকের পাতা লোড হয়।

৫। ইংরেজিসহ ইউরোপীয় ভাষার উইকিপিডিয়াগুলোতে আমি আলোচ্য বিজ্ঞাপন পাই নাই। আরবি ভাষায় আছে, মানলাম। তা অবশ্যই ব্যতিক্রম। তবে বিবেচ্য যে ফেসবুকে আরবি উইকিপিডিয়ার পেজের নামে আরবি হরফ ব্যবহার করা হয়েছে। জাপানিজ, ফ্রেন্স ইত্যাদি উইকিপিডিয়ার ফেসবুক পেজও স্ব স্ব হরফে হবার কথা। কিন্তু বাংলা উইকিপিডিয়ার ফেসবুক পাতা কেন ইংরেজি হরফে বুঝি না?

৬। বাংলা উইকিপিডিয়ার ফেসবুক পেজ ভেরিফাইড না হওয়াই যদি এই বিজ্ঞাপনের পক্ষে সাফাই হয়, তবে কেন অতিসত্বর ফেসবুক পেজ ভেরিফাইড করা হচ্ছে না?

৭। অবশ্যই, 'অনুসরণ করুন' বিজ্ঞাপন বর্জনীয়। না হলে বাংলা আর আরবি ভাষার উইকিপিডিয়া ছাড়া বিশ্বের সকল ভাষার উইকিপিডিয়া কেন এই বিজ্ঞাপন দেখায় না। আবারও বলছি, উইকিপিডিয়া নির্মোহ, নিরপেক্ষ, নৈর্ব্যক্তিক জ্ঞানচর্চার জায়গা; এখানে 'অনুসরণ করুন' বিজ্ঞাপন শোভনীয় নয়। এহেন বিজ্ঞাপন বিশ্বকোষসুলভ নয়।

ধন্যবাদ। --- সানজিদশাহারিয়ার (আলাপ) ১৩:২১, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

আলোচনার সাথে তেমন সম্প্রর্কিত Pictogram voting comment.svg মন্তব্য না তবে গুরুত্বপূর্ণ: আমাদের সঠিক পরিভাষা ব্যবহারের চর্চা করার উচিত অথচ আমাদের উইকিপিডিয়ানদের তাঁদের বক্তব্যের মধ্যে হঠাৎ হঠাৎ ইংরেজি শব্দ (যেমন: পেইজ, সাসপেন্ড, কনটেন্ট, ভেরিফাই, জাপানিজ, ফ্রেন্স, এডমিন ফ্যান-ফলোয়ার ইত্যাদি) ঢুকিয়ে দেয়াটা বেশ হতাশাজনক। এই শব্দগুলির বাংলা আছে, যা বাঙালি যে কেউ তা বুঝতেও পারে। যদিও আজকাল বাঙালির মাঝে এটাই চলছে। বেশ হতাশাজনক :( --আফতাব (আলাপ) ১৬:২৫, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: ভাই, ভাষা বিষয়ে আপনার সাথে সম্পূর্ণ সহমত। মনে প্রাণে বাংলা উইকিপিডিয়ার সাফল্য চাই বলেই অনিচ্ছা সত্ত্বেও সমর্থন জ্ঞাপন করতে মন্তব্য করেছি। বক্তব্য পরিষ্কার করতে গিয়ে ভাষার দিকে হয়তো বেখেয়াল হয়ে পড়েছি। তবে আপনার ভাষাসচেতনা দেখে মুগ্ধ হলাম। আপনাদের মতো উইকিপিডিয়ানদের দেখলে ভরসা হয়। ধন্যবাদ। -- সানজিদশাহারিয়ার (আলাপ) ১৮:৩৯, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • প্রস্তাবের সমর্থন তবে নাহিদ ভাইয়ের কথাও ফেলে দিতে পারছি না। আপাতত উক্ত পাতাগুলি যাচাই না হওয়া পর্যন্ত রাখা যায়, যদি এতে যাচাইকরণ পেতে সুবিধা হয়। তবে যাচাই হবার পরে লিঙ্কগুলি সরিয়ে ফেলা পক্ষে। যাচাইকরণ পেতে পদক্ষেপ নেয়া দরকার। কেননা যাচাইকরণ পেতে যদি ১০ বছর লাগে, তবে আগামী ১০ বছর লিঙ্কগুলি এভাবে রাখা উচিত নয়। কীভাবে ফেসবুক, টুইটারের কাছ থেকে পাতা যাচাই করা যাবে সে সম্পর্কে কারো কোন ধারণা থাকলে জানান। --আফতাব (আলাপ) ১৬:৪৭, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

Call for bids to host Train-the-Trainer 2019

Apologies for writing in English, please consider translating the message

Hello everyone,

This year CIS-A2K is seeking expressions of interest from interested communities in India for hosting the Train-the-Trainer 2019.

Train-the-Trainer or TTT is a residential training program which attempts to groom leadership skills among the Indian Wikimedia community (including English) members. Earlier TTT has been conducted in 2013, 2015, 2016, 2017 and 2018.

If you're interested in hosting the program, Following are the per-requests to propose a bid:

  • Active local community which is willing to support conducting the event
    • At least 4 Community members should come together and propose the city. Women Wikimedians in organizing team is highly recommended.
  • The city should have at least an International airport.
  • Venue and accommodations should be available for the event dates.
    • Participants size of TTT is generally between 20-25.
    • Venue should have good Internet connectivity and conference space for the above-mentioned size of participants.
  • Discussion in the local community.

Please learn more about the Train-the-Trainer program and to submit your proposal please visit this page. Feel free to reach to me for more information or email tito@cis-india.org

Best!

Pavan Santhosh ( MediaWiki message delivery (আলাপ) ০৫:৫২, ৬ জানুয়ারি ২০১৯ (ইউটিসি) )

বাংলাতে আঞ্চলিক টিটিটি এবং পশ্চিম বাংলা উকিমিডিয়ান গোষ্ঠীর আগামী পরিকল্পনা

সুধী বাংলা উইকিমিডিয়ানেষু,
বছর দুই আগে ২০১৭ সালের জানুয়ারি মাসে কলকাতা শহরে একটি আঞ্চলিক টিটিটির আয়োজন করা হয়েছিল। (আপনি যদি টিটিটি সম্পর্কে জানতে চান দেখুন এ'খানে, আপনি যদি ২০১৭ সালের জানুয়ারি মাসের অনুষ্ঠান সম্পর্কে জানতে চান, দেখুন এ'খানে।)

২০১৯ বর্ষ শুরু হয়েছে (শুভ নববর্ষ)। আমরা কি বাংলাতে আঞ্চলিক টিটিটি করতে পারি?

আমরা অনুষ্ঠানসূচী আলোচনার মাধ্যমে ঠিক করতে পারি, বোধ করি। (যেহেতু পশ্চিম বাংলা উকিমিডিয়ান গোষ্ঠী নিজেদের সংবিধান এবং তৎসংলগ্নীয় বিষয় নিয়ে আলোচনা করছেন, আমি চাইবো এইবারের অনুষ্ঠানে (যদি অনুষ্ঠানটি হয়) এই বিষয়ে আলোচলনার জন্য অনেকটা সময় ব্যয় হোক।)


কয়েকটি মন্তব্য

  • অনুষ্ঠানটি কলকাতা শহরের সন্নিকটে, কিন্তু কলকাতার বাইরে হ'লে পুলকিত বোধ করবো। আমার নিজস্ব মতামত যে রাজধানীকেন্দ্রীক অনুষ্ঠান করা সহজ, সবাই তাই করে। কিন্তু রাজধানী কলকাতার বাইরেও অনেকটা বাংলা রয়েছে. . . রাঢ় বাংলা, লাল মাটি বীরভূমের বাংলা ইত্যাদি। আমাদের বাজেট নেই তাই শিলিগুড়িতে অসম্ভব। তবু, আমি আপনাকে ভেবে দেখতে অনুরোধ করি কলকাতার বাইরে কাছাকাছি আমরা কোথায় এই অনুষ্ঠানটি করতে পারি এবং কেন? (ইন্টারনেট সংযোগ ভালো হওয়া জরুরি আমাদের অনুষ্ঠানের জন্য)
  • বাংলাদেশী বন্ধুদের আমরা কী ভাবে সংযুক্ত করতে পারি? যদি দুই এক জন বন্ধু বাংলাদেশ থেকে আসতে চান, আমার মনে হয়ে আমরা এক সাথে কাজ করতে পারি।

আপনার সুচিন্তিত মতামতের অপেক্ষায়, টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ১৯:২৪, ১০ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

অসাধারণ পরিকল্পনা, Gnome-edit-redo.svgTitodutta:, কলকাতার বাইরে দুর্গাপুর, বর্ধমান বা খড়্গপুরে করা যেতে পারে। কলকাতা থেকে খুব একটা দূরে নয় বলে কলকাতার উইকিমিডিয়ানরা সহজেই অংশ নিতে পারবেন আবার সংযোগ অত্যন্ত ভালো হওয়ায় জেলা থেকেও পৌঁছনোও সহজ। -- বোধিসত্ত্ব (আলাপ) ০০:৫১, ১১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
প্রচেষ্টা সফল হোক। কলকাতার বাইরে মিনি টিটিটি আয়োজনের জন্য সাধুবাদ জানাই। বোধি দা যে শহরগুলির নাম উল্লেখ করলেন সেগুলির কোন একটি শহরে অনুষ্ঠানটি আয়োজন করা হলে বেশ ভালই হয়। খাঁ শুভেন্দু (আলাপ) ০৩:৪৮, ১১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
এমন সুন্দর প্রস্তাবনার জন্য ধন্যবাদ টিটো।আমার কাছে সব থেকে ভাল সিদ্ধান্ত মনে হল , সেটা যেখানে আমাদের সম্প্রদায়ের মধ্যে থেকে যে কোনো কেউ এই প্রোগ্রামের হোস্ট করতে পারবেন। তাই আমি আমাদের সম্প্রদায়ের কাছে অনুরোধ করছি , যিনি বা যারা মনে করছেন, তাদের শহরে এই প্রোগ্রামের হোস্ট করতে চান, তারা আগামী 15 দিনের মধ্যে আগ্রহ প্রকাশ করুন ও শর্ত মাফিক প্ল্যান জানান। আর টিটোর কাছে অনুরোধ প্রোগ্রামের একটি সম্ভাব্য দিন নিশ্চিত করে, ঘোষণা করলে ভাল হয়। সেটা ফেব্রুয়ারি বা মার্চ বা এপ্রিল হতে পারে। কারণ আগে থেকে দিন করা গেলে আমার 2 কি 3 জন বাংলাদেশের বন্ধুদের আমন্ত্রণ জানতে পারি। ধন্যবাদ।--জয়ন্ত (আলাপ - অবদান) ০৬:৪০, ১১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
পুনঃ শ্রীউইকিমিডিয়ানেষু,
মতামত জানানোর জন্য অনেক ধন্যবাদ বোধি, জয়ন্ত-দা এবং শুভেন্দু। আমি আহ্লাদিত। একে একে ধীরে ধীরে প্রশ্নের উত্তরে আসি।
কবে করা যায়? আগামী এক-দুই সপ্তাহে করা তো সম্ভব নয়, বেশ কিছুটা প্রস্তুতি রয়েছে (বিশেষতঃ যদি বাংলাদেশ থেকে ১-২ জন বন্ধু অনুগ্রহপূর্বক যোগদান করেন, ভিসা ইত্যাদিতে সময় লাগবে।) এছাড়া লজিস্টিকে কিছুটা সময় লাগবে (মনে রাখুন এই বারের অনুষ্ঠান কলকাতায় নয়)। এ'ছাড়া উইকি-অনুষ্ঠান শনি এবং রবিবার করলে ভালো হয়।(কেন হপ্তান্তে? সহজে কথা। আমাদের মধ্যে অনেকে কর্মরত বা অধ্যয়নরত। তাই শনি এবং রবিবার করলে ভালো হয়।) আমি প্রস্তাব করি ২০১৯ ইঙ্গাব্দের মার্চ মাসের ২-৩ তারিখে এই কার্যক্রম করতে পারি কি? যদি প্রশ্ন করেন এই সময় কেন, উত্তর আমার পক্ষ থেকে সহজ: ৪-৬ সপ্তাহ ছেড়ে যে শনি এবং রবিবার হাতের কাছে আসে তা দেখছি। মতামত জানান।
কোথায় করা যায়? কলকাতায় না হলে খুব আনন্দিত হব। দুর্গাপুর এবং বর্ধমান প্রস্তাব করার জন্য ধন্যবাদ। দুর্গাপুরে NIT-এর সাথে আমরা যোগাযোগ করতে পারি, জানি না কতটা কী হবে। আপনি যখন একটা শহর প্রস্তাব করছেন সাথে লিখুন আপনার কেন মনে হয় এই খানে করা উচিত? আমি জয়ন্তদা-র সাথে একমত যে একজন যদি নিজের শহর প্রস্তাব করেন তাঁর অধিকে দায়িত্ব নেওয়া উচিত।
পশ্চিম বাংলা থেকে বা বাংলাদেশ থেকে যোগদানের সম্পর্কে বলুন? — নিশ্চয়। নীচে তৃতীয় মাত্রার পরিচ্ছেদে লিখছি। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ১৬:৫৩, ১১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
মতামত জানানোর জন্য অনেক ধন্যবাদ টিটো, বোধি, জয়ন্ত-দা এবং শুভেন্দু। আমার প্রস্তাবের শহর হল শান্তিনিকেতন। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সাথে আমরা গ্লামের কিছু প্রকল্পও করা যেতে পারে, আমাদের সম্প্রদায়ের মধ্যে থেকে আমার সাথে কেউ যদি জগদান করেন তাহলে এই প্রোগ্রামের হোস্ট করতে আমি রাজি। Marajozkee (আলাপ) ১৮:৪৮, ১১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
রাজীব, অনুগ্রহপূর্বক নীচের "কোন শহর" ক্ষেত্রে শহরের নাম লেখো। সম্ভাব্য প্রশ্ন শান্তিনিকেতন কেন? কোনো সংযোগ? বা কী কারণ? --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ২০:০৬, ১১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
ভাল উদ্যোগ।

--Sumita Roy Dutta

চমৎকার উদ্যোগটির জন্য শুভকামনা।ফেরদৌস • ১৭:৪৪, ১২ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

কোন শহর

দুর্গাপুর আর বর্ধমানের নাম পেয়েছি। কোন শহরে করতে পারি এবং কেন, জানান এখানে। আরো লিখুন আপনার পছন্দের শহরে আপনি কী কী কাজে সাহায্য করবেন? এই অংশে লিখুন। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ১৬:৫৩, ১১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

খড়্গপুরে হোটেল কেমন আছে জানিনা, তবে যেমন আগে বলেছি, ঠিক ঠাক থাকলে সেখানেও করা যেতে পারে। দুর্গাপুরের NIT তে ভেন্যু পাওয়া গেলে তো অতি উত্তম, তাহলে হোটেলে ঠিক ঠাক মিটিং রুমের খোঁজ করতে হয় না। দুর্গাপুরের সিটি সেন্টারের আশে পাশেও হোটেল পাওয়া যাবে, আশা করি। সরকারী লজ গুলোতেও বুক করা যেতে পারে, বিষ্ণুপুর, বোলপুর সেক্ষেত্রে ভালো ব্যবস্থা হতে পারে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১২:৩২, ১৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
শান্তিনিকেতনে ভালো হোটেল আছে এবং পশ্চিমবঙ্গ সরকারের লজও বুক করা যেতে পারে। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের সাথে আমরা গ্লামের কিছু প্রকল্পও করা যেতে পারে এবং কলকাতা পর আমার মতে শান্তিনিকেতনই এক মাত্র জায়গা যেখানে বাংলার আঞ্চলিক টিটিটি করা উচিত।-- Marajozkee (আলাপ) ১৬:৪৯, ২১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

পশ্চিম বাংলা এবং ভারতের বাংলা উকিমিডিয়ানদের যোগদান

পশ্চিম বাংলা এবং ভারতের কোন কোন বাংলা উকিমিডিয়ান যোগদান করবেন। কী ভাবে নির্ণয় হবে আমরা এখানে বিস্তারিত আলোচনা করতে পারি। আপনার মতামত জানান। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ১৬:৫৩, ১১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

যেহেতু এতে পশ্চিমবঙ্গের ইউজার গ্রুপেরাগামী কার্যকলাপ সম্বন্ধে বিস্তারিত আলোচনা হবে, সেজন্য ইউজার গ্রুপের কার্যাবলীর সাথে যুক্ত সক্রিয় সদস্যদের উপস্থিতি কাম্য। প্রয়োজনে ফর্ম পূরণের মাধ্যমে এই ইভেন্টে কে কিভাবে অবদান রাখতে পারেন, তা মতামত হিসেবে চাওয়া যেতে পারে। ইউজার গ্রুপ সংক্রান্ত কিছু নির্দিষ্ট কাজ দেওয়া যেতে পারে, যা পূরণ করলে তবে ইভেন্টে যোগ দিতে পারা যাবে, এরকম মাপকাঠি ঠিক করা যেতে পারে। --- বোধিসত্ত্ব (আলাপ) ১২:৩৮, ১৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

বাংলাদেশ থেকে যোগদান

জয়ন্তদা বলেছেন ২-৩ জন বাংলাদেশী বন্ধুকে আনার কথা। ৩ জন বোধ করি আমাদের বাজেটে হবে না। সে থাক, আলোচনা তো শুরু করি। ধীরে ধীরে, তার পরে পরিকল্পনায় আসা যাবে। কীভাবে আমরা চয়ন করবো (বা কে চয়ন করবে?)? আমরা কি সড়কপথে আনবো না বিমানপথে? (বিমানপথে হ'লে ১ বা খুব বেশি হলে ২ জন হতে পারে)। ভিসা পদ্ধতিতে কী করা যায়? আমরা এই'খানে আলচনা করতে পারি। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ১৬:৫৩, ১১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

বাজেটে কুলোলে আমি অন্তত ১-২ জন বাংলাদেশী উইকিমিডিয়ানকে আমন্ত্রণ জানানোর পক্ষপাতী। যেহেতু পশ্চিমবঙ্গের ইউজার গ্রুপের কার্যাবলী এই ইভেন্টে নির্দিষ্ট হবে, উইকিমিডিয়া বাংলাদেশের অন্তত এক জন বোর্ড সদস্য তথা সক্রিয় উইকিমিডিয়ান, যিনি উভয় সংগঠনের সমন্বয়ের ব্যাপারে স্থির সিদ্ধান্ত ও ভবিষ্যৎ কার্যাবলীতে সফল ভাবে কার্যকারী করতে পারবেন, এ প্রোগ্রামে আসলে ভালো হয়। -- বোধিসত্ত্ব (আলাপ) ১২:৪৪, ১৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

তারিখ

সুধী, মার্চ মাসের ২ এবং ৩ তারিখ, বা ৯ এবং ১০ তারিখ করা যায়। লজিস্টিকাল কারণে ৯ এবং ১০ তারিখ দ্বিতীয় পছন্দ, যদিও সম্ভাবনা রয়েছে, ফলে নির্বাচন করা যায়। মতামত জানান। --টিটো দত্ত (কথা কও, কথা কও, অনাদি অতীত. . .) ০৪:২১, ১ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

২ এবং ৩ মার্চ ভালো সময় বলে আমার মনে হয়। ঐ সময় অনুষ্ঠিত করা গেলে ভালো হয়, কোনো আপত্তি নেই। বাকিরাও প্লিজ আপনাদের অভিপ্রায় ব্যক্ত করুন তারিখ সংক্রান্ত -- Mouryan (আলাপ) ১৭:৫২, ৩ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
এই আলোচনা অনুসারে, দুর্গাপুরে মার্চ মাসের ৯-১০ তারিখ এই ইভেন্ট হবে বলে সম্প্রদায় সিদ্ধান্ত নিয়েছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৮:৫৪, ১৩ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
খুব ভালো প্রস্তাব। যোগদানের ইচ্ছে রইলো ষোলো আনার উপর আঠারো আনা। অরিন্দম মৈত্র (আলাপ) ১৪:২৬, ১৭ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)


অনুষ্ঠানের তারিখের সিদ্ধান্ত

এখানের আলোচনার মতে ও অন-লাইন মিটিং করে মার্চের ৯ ও ১০ তারিখে দুর্গাপুরে বাংলা উইকিপিডিয়ানদের নিয়ে একটি মিনিট্রেন দ্য ট্রেনার এবং মিনি মিডিয়া উইকি ট্রেনিং কর্মশালার আয়োজন করা হয়েছে। উক্ত অনুষ্ঠানে বাংলাদেশের একজন উইকিপিডিয়ানকে আমরা আমন্ত্রন জানাচ্ছি। যে সকল ভারতীয় উইকিমিডিয়ান এই অনুষ্ঠানে যোগদান করতে ইচ্ছুক, তাদের কে অনুরোধ করি , মেটার পাতায় গিয়ে নিজের নাম নিবন্ধ করুন ও একটি ফর্ম পূরন করুন। নিবন্ধ করা ও ফর্ম পূরন করার শেষ তারিখ ২রা মার্চ ২০১৯। আপনাদের সকলের সক্রিয় অংশগ্রহন কামনা করি।--জয়ন্ত (আলাপ - অবদান) ১৬:৫৭, ১৭ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

FileExporter beta feature

Johanna Strodt (WMDE) ০৯:৪১, ১৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

No editing for 30 minutes 17 January

You will not be able to edit the wikis for up to 30 minutes on 17 January 07:00 UTC. This is because of a database problem that has to be fixed immediately. You can still read the wikis. Some wikis are not affected. They don't get this message. You can see which wikis are not affected on this page. Most wikis are affected. The time you can't edit might be shorter than 30 minutes. /Johan (WMF)

১৪:৪৭, ১৬ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

অহেতুক অপসারণ প্রস্তাবনা

আমার মনে হচ্ছে, যথেষ্ট উল্লেখযোগ্য তথ্যসূত্র থাকা সত্ত্বেও কিছু কিছু প্রশাসক অহেতুক অপসারণ প্রস্তাবনা করছেন। যেমন, এখানে এবং এখানে। নিবন্ধে যেখানে জীবনীকোষ, সংসদ বাংলা চরিতাভিধান, প্রবাসী ইত্যাদি অত্যন্ত উচ্চ পর্যায়ের তথ্যসূত্র যোগ করা রয়েছে, সেখানে এই ধরণের অপসারণ প্রস্তাবনা অত্যন্ত আশ্চর্যজনক। এরকম আগেও হয়েছে। পশ্চিমবঙ্গ সম্প্রদায়ের মধ্যে এই ব্যাপারটি নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে এবং বারে বারেই মনে হয়েছে, এই ধরণের প্রস্তাবনা কয়েকজন বাংলাদেশী উইকিমিডিয়ান ও প্রশাসকের তীব্র পশ্চিমবঙ্গ বিরোধিতার ফলাফল। এককালে আমার এই নিয়ে সন্দেহ থাকলেও ইদানীং আমারও এই ধরণের বিশ্বাস তৈরি হচ্ছে, এবং তার কারণও যে অহেতুক, তা আমি এখন মনে করতে পারছি না। আমার মনে হয়, উভয় দেশের সম্প্রদায়ের মধ্যে পারস্পরিক বিশ্বাস ফিরিয়ে আনতে উকিমিডিয়া সম্প্রদায়ের অভিজ্ঞদের মধ্যে এই নিয়ে বিস্তারিত আলোচনার ও প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের প্রয়োজন আছে। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৮:৪৩, ১৬ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

  • প্রথমেই আলোচনা সভায় বিষয়টিকে উপস্থাপন করার জন্য বোধিসত্ত্ব দাদাকে ধন্যবাদ জানাই। বাঙালি চরিতাবিধান বা জীবনীকোষ যে খুবই উচ্চ মার্গের একটি গবেষণা লব্ধ একটি বই সেটা গত দুদিন ধরে এখানে এবং এখানে ফেরদৌসবাবুকে বোঝাতে পারিনি। বোঝাতে পারিনি এই বইগুলিতে উল্লেখ থাকা মানে উল্লেখযোগ্যতা কতটা বেশি। যাইহোক বাংলা পশ্চিমবঙ্গ থেকে সম্পাদক কম থাকতে পারে কিন্তু তাই বলে আক্রোশ থাকাটা একদমই উচিত নয়, কাঙ্ক্ষিতও নয়। আরো একটি গুরুত্বপূর্ণ বিষয় হলো যদি কোনো একটি নিবন্ধ পশ্চিমবঙ্গ সম্পর্কিত হয় হয় তবে সেটা বাংলাদেশ থেকে পর্যালোচনা করা বেশ কঠিন, বিশেষত যদি সেটা কম পরিচিত বিষয়ের উপর হয়ে থাকে, সেক্ষেত্রে আমার নিজেস্ব মত পর্যালোচনা করা হোক পশ্চিমবঙ্গ থেকেই। তাতে পর্যালোচনা অনেক সুস্থ ভাবেই হবে। আমি এই বিষয়ে অভিজ্ঞ উইকিপেডিয়ানদের সাথে আলোচনার প্রয়োজনীয়তা অনুভব করছি।শক্তিশেল (আলাপ) ১৯:৩৫, ১৬ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • প্রসঙ্গ উত্থাপনের জন্যবোধিসত্ত্বদাকে অনেক ধন্যবাদ জানাই।গত একবছরের অধিক কিছু সময় আমি বাংলা উকিপিডিয়াতে সম্পাদনা করছি। বাঙালি সংস্কৃতি এবং পশ্চিমবঙ্গ বিষয়ে একাধিক নতুন পাতাও রচনা করার সময় আমিও একই অভিজ্ঞতার সম্মুখীন । উপযুক্ত তথ্যসূত্র দেওয়া সত্ত্বেও আমার রচনা করা অধিকাংশ পাতাতেই "অপসারণের ট্যাগ" লাগানো হতো। বাংলা উকিপিডিয়াতে পশ্চিমবঙ্গীয় এডিটরদের প্রতি বাংলাদেশি প্রশাসকগণের ক্রমাগত বিমাতৃসুলভ আচরণ দেখে আমি নিজেও এই ধারণার বশবর্তী হয়েছি যে কিছু বাংলাদেশি প্রশাসকের তীব্র পশ্চিমবঙ্গ বিদ্বেষ থেকেই "অপসারণের ট্যাগ" লাগানো হচ্ছে। যাঁর ফলের পশ্চিমবঙ্গের এডিটর সম্প্রদায় ক্রমাগত হতাশ হয়ে পড়ছেন। আমার মনে হয় পশ্চিমবঙ্গ বিষয়ক পাতা রচনা ও নতুন সম্পাদনার দায়িত্বভার সম্পুর্ন রূপে পশ্চিমবঙ্গ সম্প্রদায়ের উপরই ন্যস্ত হওয়া উচিত। পশ্চিমবাংলা (আলাপ) ১০:২৫, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
Pictogram voting comment.svg মন্তব্য অপসারণ প্রস্তাবনার নিয়ম অুনযায়ী একটি নিবন্ধে যে কেই অপসারণ প্রস্তাবনা আনতে পারেন। তবে সেটা অহেতুক অপসারণ প্রস্তাবনা বলাটা আমার হাসে হাস্যকর মনে হয়েছে। কারণ যথাযথ আলোচনার পরে প্রশাসকগণের সিদ্ধান্তে নিবন্ধটি অনুল্লেখযোগ্য হলে অপসারিত হবে আর উল্লেখযোগ্য হলে রেখে দেওয়া হবে। এছাড়াও কয়েকজন বাংলাদেশী উইকিমিডিয়ান ও প্রশাসকের তীব্র পশ্চিমবঙ্গ বিরোধিতার ফলাফল কথাটি আক্রমনাত্মক বলে মনে হয়েছে। আমি যদি বলি অতীতে বাংলাদেশীদের অনেক নিবন্ধে পশ্চিমবঙ্গ সম্প্রদায়ের অপসারণ প্রস্তাবনা কি আনেননি ? আর নিবন্ধটি কি অপসারিত হয়নি? বোধি দা নিজেই আমার নিবন্ধে অপসারণ প্রস্তাবনা রেখেছেন এবং নিবন্ধটি অপসারিত হয়েছে। এখানে দেখুন, যাতে বোধি দা ছাড়াও জয়ন্ত দাও ছিলেন। এতে আমি কি বলব যে, পশ্চিমবঙ্গ সম্প্রদায়ের বিরোধিতার ফলাফল ? কখনোই না। কারণ এটা বাস্তবতা। যা সবাই স্বাভাবিকভাবে মেনে নিতে পারেনা, ব্যক্তিগত পর্যায়ে নিয়ে গিয়ে দ্বন্দের সৃষ্টি করে।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৬:১০, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
ইচ্ছে হলেই অপসারণ প্রস্তাবনা করা যায়, এরকম কোন নীতিমালায় লেখা আছে, সেটা এখানে বলবেন? যেখানে উচ্চমানের বিশ্বকোষ ও চরিতাভিধান থেকে উপযুক্ত তথ্যসূত্র দেওয়া রয়েছে, সেখানে উল্লেখযোগ্যতা নেই বলে অপসারণ প্রস্তাবনা অহেতুক নয় তো কি? আর এই ঘটনা যে আজ ঘটেছে তা না, বারে বারে ঘটেছে। আর কিসের ব্যক্তিগত আক্রমণ করা হয়েছে এখানে? যা ঘটছে তাই বলা হয়েছে। পশ্চিমবঙ্গ সম্প্রদায়ের অনেকেরই মনে হচ্ছে, বাংলাদেশ থেকে কিছু ব্যবহারকারী অকারণে পশ্চিমবঙ্গের কিছু ব্যবহারকারীদের তৈরি করা নিবন্ধগুলোকে অপসারণের জন্য প্রস্তাবনা দিয়ে থাকেন এবং তা সকলেরই মনে হয়েছে যে তা জাতিবিদ্বেষের কারণে ঘটছে। সেই কারণে এই প্রশাসকের প্রশাসকত্বের ব্যাপারে পশ্চিমবঙ্গ সম্প্রদায়ের অনেকেরই অনাস্থা তৈরি হয়েছে ও বারে বারে এরকম অপসারণ প্রস্তাবনাগুলোর ফলে হতাশার আবহাওয়া তৈরি হচ্ছে। হয়তো এরকম চলতে থাকলে পশ্চিমবঙ্গ সম্প্রদায়ের থেকে আমাদের প্রয়োজনে কঠোর সিদ্ধান্তের ব্যাপারে আলোচনা শুরু করতে হবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৭:৪৪, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • দ্বিচারিতা: Gnome-edit-redo.svgMasum Ibn Musa:বাবু, আমি অত্যন্ত অবাক হয়েছি যখন আপনি এখানে অপসারণের পক্ষে মত দিলেন। অবাক হওয়ার কারনটা বলি, আপনি নিজে একজন স্বয়ংক্রিয় পরীক্ষক, ফাইল স্থানান্তরকারী, নিরীক্ষকগণ, রোলব্যাকার অর্থাৎ নীতিমালা সম্বন্ধে ভালোই জানেন বলে মনে করি এবং হয়ত সেই কারণেই হেমেন্দ্রমোহন বসু নিবন্ধে গঠনমূলক কাজ হিসাবে তথ্যছক যোগ করেছেন।(যাচাই করুন) কে এই হেমেন্দ্রমোহন বসু? এনি এদেশে (ভারতে) প্রথম রেকর্ড তৈরির কারখানা খুলেছিলেন এবং বাঙালিদের মধ্যে তিনিই প্রথম কলকাতার হ্যারিসন রোডে সাইকেলের দোকান খোলেন। যখন আপনি তথ্যছক যোগ করেছেন তখন সূত্র হিসাবে কেবলই চরিতাবিধান ছিল। এবার আসি ফণীন্দ্রনাথ গুপ্ত নিবন্ধে। কে এই ফণীন্দ্রনাথ গুপ্ত? যিনি প্রথম স্বদেশী আন্দোলনে যোগ দিয়ে দেশীয় প্রযুক্তিতে নিব পেন পেন্সিল ঝরনা কলমের কারখানা স্থাপন করেন। যেখানে আপনি চরিতাবিধান সহ আরো একটি স্বয়ং সম্পূর্ণ এনসাইক্লোপেডিয়া (জীবনীকোষ) সূত্র হিসাবে থাকা সত্বেও উল্লেখযোগ্যতা খুঁজে পেলেন না। এবার তো মনে হচ্ছে আপনি খানিক প্ররোচিত হয়েই নিবন্ধ অপসারণের প্রস্তাবনায় মন্তব্যটি করে বসেছিলেন। এমনকি উইকিসংকলনকেও উপেক্ষা করে বসলেন। কি দুরাবস্থা আমাদের বাংলা উইকিপেডিয়ার যেখানে একজন স্বয়ংক্রিয় পরীক্ষক, ফাইল স্থানান্তরকারী, নিরীক্ষকগণ, রোলব্যাকার এই ধরণের মন্তব্য করেন এবং দ্বিমুখী কাজ করেন। এমনকি প্রশাসক হয়েও Ferdousবাবু উল্লেখযোগ্যতা বিষয়ে অবগত নন। অবশ্য সেকথাও জোর দিয়ে বলতে পারি না। কারণ তিনিও শুধুমাত্র চরিতাবিধান ও বাংলাপিডিয়া এর সাহায্যে নিবন্ধ সম্পাদনা করেন। উদাহরণ হিসাবে বলি শচীন্দ্রনাথ সেনগুপ্ত। আরো বিস্তারিত ভাবে দেখতে এখানে দেখতে পারেন। সব মিলিয়ে তো আমার দৃঢ় ভাবে মনে হচ্ছে এটি সম্পূর্ণ পশ্চিমবঙ্গ আক্রোশ। এই আক্রোশের কারণ কি? পশ্চিমবঙ্গ থেকে আমাদের কঠিন পদক্ষেপ নেওয়া আশু প্রয়োজন। শক্তিশেল (আলাপ) ১০:৪৭, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
প্রথমেই অপসারণ প্রস্তাবনা নিয়ে বলি, প্রথমে যখন অপসারণ প্রস্তাবনা দেয়া হয়েছিল তখন নিবন্ধের যে অবস্থা ছিল তথ্যসূত্র বা অন্যান্য কিছু সেক্ষেত্রে কারো সন্দেহ হওয়া স্বাভাবিক যে, আসলেই কি ব্যক্তির জীবনী উল্লেখিত তথ্যসূত্রে রয়েছে কিনা (এটা তথ্যসূত্র যাচাইযোগ্য নয় এমন কারণেও প্রাথমিকভাবে মনে হতে পারে)। তবে, প্রস্তাবনার পর যখন আরও দু একজন ব্যবহারকারী মতামত দিয়েছেন ও তথ্যসূত্র যুক্ত করেছেন তারপর থেকে প্রস্তাবনাটি আস্থা রাখুন নীতিতে শেষ করা যেত। নিবন্ধে উল্লেখিত জীবনীকোষগুলোতে নিবন্ধের ব্যক্তি থাকলে সেটা উল্লেখযোগ্য এতে কোন সন্দেহ নেই। এবার আসি পশ্চিমবঙ্গ বিরোধীতা প্রসঙ্গে, এই ব্যাপারটি ঠিক কোন কোন প্রশাসকদের বিরুদ্ধে সেটি তাদের নাম ও প্রমাণ সহ উস্থাপন করে অভিযোগটি দিলে সেগুলো নিয়ে আলোচনা করা যায় নির্দিষ্টভাবে। কিন্তু ঢালাওভাবে যদি অনিশ্চিতভাবে বলা হয় ‘বাংলাদেশের কিছু প্রশাসক’ তাহলে ব্যাপারটা নিয়ে আলোচনার কিছু থাকে না। কারণ এই কিছুর মধ্যে সবাই পরেন। ধুরন, আমি একটি পাতা অপসারণের প্রস্তাব দিলাম বৈধ যুক্তি দিয়ে বা অপসারণ করে দিলাম নতুন কোন একজন ব্যবহারকারীর। কিন্তু সে কোন ধরণের নীতিমালা না বুঝে পাতাটি অপসারণের জন্য বলে দিলো যে, এই প্রশাসক পশ্চিমবঙ্গ বিরোধী। একইভাবে পশ্চিমবঙ্গের কোন প্রশাসক বাংলাদেশের কোন নতুন ব্যবহারকারীর পাতা অপসারণ করার পর বলে দিলো সেই প্রশাসক বাংলাদেশ বিরোধী। আর সেখান থেকেই, আস্তে আস্তে এটা ছড়িয়ে যায়। সমস্যার মূল ও দোষ এক্ষেত্রে এপার বাংলা ও ওপার বাংলার অভিজ্ঞ ও নিয়মিত ব্যবহারকারীদেরই বেশি। আমরা ভালোভাবে উইকিপিডিয়া কিভাবে কাজ করে সে ব্যাপারে খুব কমই সচেতনতা তৈরি করতে পেরেছি। উপরন্তু, দুএকজন নতুন ব্যবহারকারী আমাদের কাছে এরকম জাতিবিদ্বেষের অভিযোগ নিয়ে আসলে হয়ত আমরা ভালোভাবে উইকিপিডিয়ার ব্যাপারটা তাদের বুঝাতে পারি না সেক্ষেত্রে তার সেই আগের ধারণাটাই আরও প্রকট হয় এবং ছড়িয়ে পরে। পরবর্তীতে যেটা হয় সেটা হলো, যেকোন স্থানে যেকোন আলোচনায় ব্যবহারকারীরা ধরেই নেন তাদের সাথে ব্যক্তিগতভাবে বিরোধীতা করা হচ্ছে। আর সে আলোচনাগুলোতে যে আমরা অভিজ্ঞরা ঠিকভাবে সবসময় সব কিছু হ্যান্ডেল করতে পারি তাও নয়। তাই আমার মনে হয়, আমারা সবাই সতর্ক হয়ে ও অপসারণ প্রস্তাবনাই হোক বা যেকোন আলোচনা হোক সেটাতে আরও একটু ধীরে সুস্থে এগুনো প্রয়োজন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:০৫, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • Gnome-edit-redo.svgNahidSultan:বাবু প্রথমেই বলি আপনি নিবন্ধের ইতিহাস না দেখেই এখানে মন্তব্য় করেছেন। যখন ফেরদৌস বাবু ট্যাগ লাগিয়েছেন তখন নিবন্ধ দুটির অবস্থা ছিল যথাক্রমে এইরূপ এবং এইরূপ। দেখলেই বুঝতে পারবেন সেই সময় বাঙালি চরিতাবিধানের উলেখ ছিল। এবং আলোচনা চলাকালীন জীবনীকোষ সহ বিবিধ তথ্যসূত্র দেওয়া হয়েছে। তা সত্বেও ফেরদৌস বাবু ক্রমাগত বিরধিতা করে গেছেন এবং চরিতাবিধানে উলেখ আছে মানেই উল্লেখ্জগ্য় কিনা বলে এরে তর্ক করে গেছেন। এবং সেটা যে তার দ্বিচারিতা তা আমি আমার আগের মন্তব্যে লিংক সহকারে দেখিয়েছি। এবং যথেস্ট লিংক থাকা সত্বেও তিনি প্রস্তাবনা খারিজ করার ইচ্ছা প্রকাশ করেননি । এমনকি এখনো প্রস্তাবনা খারিজ হয় নি। দ্বিতীয়ত বলি, আপনি নিজেই জানিয়েছেন নিবন্ধে উল্লেখিত জীবনীকোষগুলোতে নিবন্ধের ব্যক্তি থাকলে সেটা উল্লেখযোগ্য এতে কোন সন্দেহ নেই। তাহলে এই কথা কি প্রসাশক ফেরদৌস জানেন না? তিনি বাঙালি এবং বাংলা উইকিপিডিয়ার প্রসাশক হয়েও জানেন না ? এই কথা মানতে হবে? এখনো পর্যন্ত যা চাক্ষুস হয়েছে তাতে তার আক্রোশই প্রতিভাত হচ্ছে। আর তিনি যদি সত্যি না জানেন তাহলে আগে জেনে নিয়ে এসে তারপর প্রশাসক হবেন এবং মুল্যায়নের কাজে হাত দেবেন। তার মত প্রসাশকের আচরণ আমাদের মত সম্পাদকদের বিরম্বনায় ফেলে দিচ্ছে। এবং সম্পাদনা করার উত্সাহ্কেও হতাশ করছে।শক্তিশেল (আলাপ) ১২:০২, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgশক্তিশেল: আমি নিবন্ধের ইতিহাস না দেখে মন্তব করিনি। আমার প্রথম দু লাইন পড়লে বুঝতে পারবেন, আমি তথ্যসূত্র যাচাইযোগ্য না হওয়ার করণে প্রাথমিক সন্দেহের উদ্রেকের কথা উল্লেখ করেছি। সে যাইহোক, আমি আমার ভাবনা উপরে লিখেছি। তারপরও আরও একটু যোগ করি, যারা অপেক্ষাকৃত নতুন তাদের ভুল বেশি হওয়া স্বাভাবিক আবার যারা অপেক্ষাকৃত পুরাতন তাদের ভুল কম হওয়াও স্বাভাবিক। সেক্ষেত্রে প্রথম গ্রুপের ভুলগুলো প্রথমদিকে বেশি নজরে পরে আর এ জন্যই আলোচনাটা সেখানে বেশি হয় আবার দ্বিতীয় গ্রুপের ভুলও যেহেতু কম হয় সেহেতু তাদের নিয়ে আলোচনাও কম হয় স্বভাবতই। আর এ কারণে মনে হয় যে, সবাই খুব সম্ভবত প্রথম গ্রুপকে বিশেষ করে ধরেছে। কিন্তু যদি অতীত ঘেটে দেখেলে দেখা যাবে যারা এখন আমরা একটু বেশি সময় ধরে আছি, তাদের প্রথমদিকে এমন অহরহ নিবন্ধ অপসারণ ও ক্ষেত্র বিশেষে বাধাও দেওয়া হয়েছে। এর সবকিছু নিয়েই আলোচনার সুযোগ আছে। অপসারণ প্রস্তাবনাতে যদি কেউ এমন করে তিনি নতুন বা পুরাতন হোক সেক্ষেত্রে পরবর্তীতে আলোচনাসভা আছে আলোচনার জন্য। আমি যদি অত্যন্ত অভিজ্ঞ লোকও হই তাহলেও আমি ভুল করবো, এটা স্বাভাবিক সেটা নিয়ে আলোচনা করে অবশ্যই আমার বিরুদ্ধে ব্যবস্থা নেয়া যেতে পারে। একইভাবে প্রস্তাবনাতে যদি এমন পরিস্থিতির সৃষ্টি হয় সেই প্রস্তাবনা নিয়েও আলোচনা করা যেতে পারে। কিন্তু শুধুমাত্র অপসারণ প্রস্তাবনা দিয়েছেন বা যুক্তি বুঝতে চাননি এমন অভিযোগে কাউকে অথবা ঢালাওভাবে জাতিবিদ্বেষী হিসেবে অভিযোগ করাটাও আমার কাছে সমীচিন মনে হয়নি। এই অভিযোগ যে তোলা যাবে না তাও না। কোন ব্যক্তি অন্যকে ব্যক্তিগতভাবে আক্রমন করে কথা বললে বা ঢালাওভাবে জাতি বা এ সংক্রান্ত আক্রমনাত্মক আচরন করলে তার বিরুদ্ধে ব্যবস্থা অবশ্যই নেওয়া যাবে। তাই, এক্ষেত্রে নতুনদের উইকিপিডিয়া সম্পর্কে সচেতনতা ও অভিজ্ঞদের আরও সতর্কতামূলক আচরনই এমন পরিস্থিতির অবসান ঘটাবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৩:০৩, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
উইকিতে অপসারণ সংক্রান্ত তিনটে বিষয় আছে: অপসারণ, দ্রুত অপসারণ এবং অপসারণ প্রস্তাবনা।
  • অপসারণ : অপসারণের যে নির্দিষ্ট ক্রাইটেরিয়া আছে তার সংগে মিলে গেলে অপসারণ করা হয়।
  • দ্রুত অপসারণ : যে অপসারণ দ্রুত করতে হয়। 😛
  • অপসারণ প্রস্তাবনা : যে বিষয় নিয়ে আলোচনার অবকাশ থাকে। আলোচনার মাধ্যমেই যার সিদ্ধান্ত নেওয়া হয়। এখানে আমার করা বা আমাদের করা নিবন্ধে অমুকেরা কেন অপসারণ প্রস্তাবনা দেবে সেরকম কোন আবেগের স্থান আছে বলে আমি মনে করিনা।

অপসারণ আলোচনায় আমি বারদুয়েক উল্লেখ করেছি তথ্যসূত্র রাখার ব্যাপারে যেটা নিবন্ধটি রাখার ব্যাপারে প্লাস পয়েন্ট হবে। আমিও আমার অবস্থান থেকে যুক্তি দেওয়ার চেষ্টা করেছি। এই আলোচনার সময়ে আমি তথ্যসূত্রে প্রদত্ত সব গুলো উৎস অধ্যায়নের চেষ্টা করেছি। ইন্দ্রজিৎ দা'র সহায়তায় আমি চরিত্রাভিধান সংগ্রহ করে পড়েছি। কোথাও উল্লেখ পাইনি ফণীন্দ্র নাথ গুপ্ত স্বদেশী ছিলেন। স্বভাবতই আমি আমার অবস্থান ধরে রেখেছি।

নতুনেরা প্রথম উইকিতে এসে অনেক কিছুই করে। জল কেটে পানি করে, পানি কেটে জল। সবকিছুর আবিষ্কার নিজেদের দেশে যোগ করতে চায়। এসব নতুনেরা করে। তাদের সম্পাদনা উলটে দিলে প্রশাসকদের প্রতি অভিমান বিদ্বেষ কিছুটা তৈরি হওয়া স্বাভাবিক। আমারও হয়েছিলো। প্রথমদিকে আমার মনে হতো প্রশাসকেরা আনফ্রেন্ডলি। অবন্ধুসুলভ। আমি এত কষ্ট করে নিবন্ধ করি আর কোন এক বোধিসত্ত্ব এসে সব মুছে দিচ্ছে। খুব পেইন মনে হতো। ফেসবুকে বোধিসত্বের সংগে যোগাযোগ হয়েছিলো। একটা পর্যায়ে বোধিসত্ব আমাকে ব্লক করে। বেলায়েত ভাইকে দিয়ে সেই সব নিবন্ধগুলো পুনরুদ্ধার করিয়ে পুন:লিখন করি। কারণ আমি সবসময় বিশ্বাস করি কোন না কোন পথ খোলা আছে।

এতদিন পরে আমার মাথায় ভাবনাটা আসছে যে তখন কেন আমার একবারও মনে হয়নি বোধিসত্ত্ব পশ্চিমবঙ্গের এবং আমি বাংলাদেশী বলে ও আমার প্রতি জাতিবিদ্বেষী, সাম্প্রদায়িক আচরণ করছে। এখানেই বোধহয় মননের পার্থক্য। এই নিবন্ধে যারা আমাকে ভারত বিদ্বেষী অভিযোগে অভিযুক্ত করছে তাদের জ্ঞাতার্থে একটা তথ্য দিতে চাই। ভারত সম্পর্কিত আমার প্রণীত নিবন্ধের সংখ্যা তাদের কারো কারো থেকে বেশিই হবে। অনেকটা দিন অনেকটা সময় কেটেছে বাঙালি উইকিপিডিয়ার অঙ্গনে। যে কাজ করে তার ভুল হতে পারে, যে কাজ করেনা তার ভুলের সংখ্যা শূন্য। যদি ভুল হয় আমি সংশোধন করতে সদা প্রস্তুত। রবি ঠাকুর থেকে ধার করে বলছি, পুরাতন সব বিদ্বেষ ভুলে আমরা সামনে তাকাই। বাংলা উইকিপিডিয়ার জন্যেই তো এই শ্রম, এই সময়ব্যয়।ফেরদৌস • ১২:৪২, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

  • Gnome-edit-redo.svgFerdous:বাবু, ফণীন্দ্রনাথ গুপ্ত স্বদেশী ছিলেন সেটা আপনি কোনো তথ্যসূত্রেই খুঁজে পাননি সেটা তো বুঝলাম(যদিও একটি তথ্যসূত্রে পরিষ্কার উল্লেখ আছে, IN the death of Rai Fanindra Nath Gooptu Bahadur on March 18 last Bengal lost a patriot and great captain of Industry.) কিন্তু প্রথম পেন তৈরির কারখানা যে স্থাপন করেন সেটা পেয়েছিলেন? নাকি সেটাও পাননি। নাকি সেটাও চরিতাভিধান বা জীবনীকোষ নামক বইগুলি কে অনুল্লেখ্য মনে করে ignore করে গেলেন?? শক্তিশেল (আলাপ) ১৩:০৭, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • আমি বাংলা উকিপিডিয়াতে বাংলাদেশি প্রশাসকগণের দ্বিচারিতা ও জাতিগত বিদ্বেষের স্বীকার। এখানে, এখানে,এখানে এবং এখানে পরপর ফেরদৌস কর্তৃক ক্রমাগত অপসারণের ট্যাগ লাগানো হয়। কিন্তু পরে অভিযোগ ভুল প্রমাণিত হলে অপসারণের ট্যাগ সরে যায়। তারপর আমার ইউজার নেম নিয়ে অযথা বিতর্ক তৈরি করে আমার একাউন্ট থেকে সম্পাদনা সম্পুর্ন বন্ধ করে দেওয়া হয়। তারপর বাংলা উকিপিডিয়ার পশ্চিমবঙ্গ সম্প্রদায়ের অক্লান্ত চেষ্টার ফলে আমার ব্লক ওঠে এবং আমি পুনরায় সম্পাদপনার সুযোগ পাই। উপরোক্ত ঘটনা গুলিতে আমি বাংলাদেশি উকিপিডিয়ান ও প্রশাসক গণের স্পষ্ট জাতিবিদ্বেষ ও দ্বিচারিতার স্বরূপ দেখতে পাই। পশ্চিমবাংলা, ১৯:১৯, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • প্রশাসকগনেরর বিদ্বেষমূলক আচরণ: ভারতে প্রথম বাংলা ভাষা আন্দোলন হয় ১৯১২ সালে। সেই তথ্য নির্ভরযোগ্য তথ্যসূত্র দ্বারা সিদ্ধ। তথাপি প্রশাসক ফেরদৌস মুছে দেন। দেখুন। এটি কি বিদ্বেষ নয়? আরেক প্রশাসক Ashiq Shawon যা পেরেছেন মন গড়া ট্যাগ লাগিয়েছেন। দেখুন। এটিও কি জাতিগত বিদ্বেষ তথা পশ্চিমবঙ্গ বিদ্বেষ নয়?শক্তিশেল (আলাপ) ১৪:৩৪, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgFerdous:, আলোচনাটা আমি প্রশাসক হিসেবে কি করেছিলাম তা নয়, আলোচনাটা আপনার করা অপসারণ প্ৰস্তাবনার। আপনাকে ফেসবুকে আমি ব্লক করেছিলাম তার কারণ আপনি বিদ্বেষবশত আমাকে অশালীন মন্তব্য করে ব্যক্তিগত ভাবে আক্রমণ করেছিলেন। আমি সেই প্রসঙ্গ ভুলেও গেছি। যাই হোক, একজন প্রশাসক হিসেবে আপনার জানা উচিত উল্লেখযোগ্য তথ্যসূত্র থাকলে উল্লেখযোগ্যতা নেই বলে অপসারণ প্রস্তাবনা করাটা কিরকম অযৌক্তিক। যেখানে নিবন্ধে আরো তথ্যসূত্র দেওয়া হচ্ছে, সেখানে আপনি অপসারণ প্রস্তাবনা বন্ধ না করে অযথা অপসারণের পক্ষে যুক্তি সাজিয়ে চলেছেন এবং বিভিন্ন বিদ্রুপাত্মক মন্তব্য করেছেন, যা মোটেও প্রশাসকসুলভ আচরণ নয়। বাংলাদেশের অনেকেই পশ্চিমবঙ্গের নিবন্ধের অপসারণের প্রস্তাবনা করেন, পশ্চিমবঙ্গের অনেকেও বাংলাদেশের নিবন্ধ অপসারণের প্রস্তবনা করেন, সেটাই স্বাভাবিক ও উইকির নিয়মাবলী সাথে সামঞ্জস্যপূর্ণ, কিন্তু এক্ষেত্রে অভিযোগ অন্য কারোর বিরুদ্ধে নয়, সম্পূর্ণ আপনার বিরুদ্ধে। একথা খুবই আশাপ্রদ যে আপনি বলেছেন যে ভুল হয়ে থাকলে সংশোধন করতে আপনি প্রস্তুত। আশা করি তা ভবিষ্যতে প্রতিফলিত হবে এবং দুই বাংলার উইকিমিডিয়ানদের মধ্যে সুসম্পর্ক ফিরিয়ে আনবে। ধন্যবাদ, - বোধিসত্ত্ব (আলাপ) ১৪:৪০, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
এখানে অভিযোগ নাকি ব্যক্তি আক্রমণ হচ্ছে সেটাও আলোচনার বিষয়। বোধিসত্ত্ব আপনিও যে সেসময়ে খুব একটা সুভদ্র ব্যবহার করেছিলেন তেমনটা নয়। ফেসবুকের গ্রুপটি থেকে আমাকে রিমুভ করেছিলেন। পরে আমি জয়ন্তদাকে বলে রিএড হই। আপনি ভুলে গেছেন। আমি মনে রেখেছি। কারণ মনে রাখার মত দুর্ব্যবহার করেছিলেন। আবার মনে করছি কারণ বরাবরই সাম্প্রদায়িক আচরণকারী কিছু উইকিপিডিয়ানের আপনি প্রতিনিধিত্ব করছেন এই আলোচনায়। এখন অভিযোগকারীরা আসলে ঠিক কি চাচ্ছেন?
  1. অপসারণ প্রস্তাবনা দেওয়ার অপরাধে ফেরদৌস বাবুর প্রশাকত্ব অপসারণ করতে?
  2. পশ্চিমবঙ্গের কারো প্রণীত নিবন্ধে বাংলাদেশের কেউ হাত দিতে পারবেনা এমন কোন নীতিমালা?

পুরাতন অপসারণ আলোচনা গুলো দেখে ভালো হলো। এই যে প্রশাসকেরা এসে হুট করে অপসারণ প্রস্তাবনা বন্ধ করছেন ফলাফল রেখে দেয়া হল। কিন্তু কেন রাখছেন তার কোন ব্যাখ্যা রাখছেন না। কিজন্য সিদ্ধান্ত নিলেন তারও একটা ব্যাখ্যা থাকা জরুরী। অপসারণ প্রস্তাবনা মানেই অপসারণ বা কোনপ্রকার ব্যক্তিগত অপমান নয়, একটা নিবন্ধ রাখা হবে নাকি মুছে ফেলা হবে তার আলোচনা। আলোচনার মাধ্যমে যে কোন সিদ্ধান্ত আসতে পারে এটা অন্তত আমার ভালো করেই জানা আছে। ফেরদৌস • ১৪:৫৫, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

নিজে ব্যক্তিগত আক্রমণ করে আবার আমার ওপরেই দোষারোপ করছেন? আপনি পশ্চিমবঙ্গ থেকে যারাই আলোচনায় অংশ নিচ্ছেন, সরাসরি তাদের সকলকে এক বাক্যে সাম্প্রদায়িক উইকিমিডিয়ান বলে চিহ্নিত করে আমাকে তাঁদের প্রতিনিধি বানিয়ে দিচ্ছেন। পশ্চিমবঙ্গের কোন নিবন্ধে বাংলাদেশের কেউ হাত দিতে পারবে না একথা আমি কোথায় বলেছি? অযৌক্তিক অপসারণ প্রস্তাবনার বিরুদ্ধে আমি বলেছি, যেখানে উল্লেখযোগ্য তথ্যসূত্র থাকা সত্ত্বেও উল্লেখযোগ্যতার প্রশ্ন তুলে অপসারণ প্রস্তাবনা করা হচ্ছে। আমি এর বিরোধী। আপনার আচরণ পশ্চিমবঙ্গের উইকিমিডিয়ানদের কাছে বিমাতৃসুলভ বলে মনে হয়েছে এবং আলোচনা পড়ে আশা করি বুঝতেই পারছেন আপনার প্রশাসকত্ব সম্বন্ধে যথেষ্ট অনাস্থা তৈরি হয়েছে। প্রয়োজন পড়লে প্রশাসকত্ব বাতিলের আলোচনা শুরু হতেই পারে। কারণ ভুল স্বীকারের বদলে আপনি সমানে বলে যাচ্ছেন যে যা করেছেন বেশ করেছেন, যা কাম্য নয়। -- বোধিসত্ত্ব (আলাপ) ১৫:২০, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
এখানে যেসব নিবন্ধ নিয়ে কথা হচ্ছে সবগুলিই দেখছি উইকিপিডিয়ায় বহাল তবীয়তে আছে! আবার দেখছি সেসব নিবন্ধের অপসারণ প্রস্তাবনায় বাংলাদেশী কেউ কেউ বিরোধিতা করে মন্তব্য করেছে! তার পরেও জাতি বিদ্বেষের কথা কেন আসছে আমার বোধগম্য হচ্ছে না। কারো কোন আচরণ বা কার্যক্রম ভালো না লাগলে সেটি নিয়ে কথা বলুন। তার বা তাদের সকল কার্যক্রম ভালোভাবে পর্যবেক্ষণ করে আগে দেখুন তিনি কোন অগ্রহণযোগ্য আচরণ করছে কিনা। তারপর সেভাবে আলোচনা শুরু করুন। জাতি বিদ্বেষ মূলক কথা বলে সেটিকে উস্কে দেয়া মোটেই গ্রহণযোগ্য কোন আচরণ নয়। এই আলোচনা দ্রুত বন্ধ করে দেয়ার জন্য প্রশাসকদের দৃষ্টি আকর্ষণ করছি। নির্দিষ্ট কোন বিষয় নিয়ে আলোচনা করার কিছু থাকলে বরং সেটি নিয়ে নতুন আলোচনা শুরু করার জন্য আহবান জানাচ্ছি।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৬:২৯, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
মন্তব্য

এই বিষয়টা যদি জাতিবিদ্বেষ হয়, তাহলে আর কীইবা বলার আছে! কোনো উৎস উল্লেখযোগ্য কিনা সেটা প্রশ্ন হলে না হয় আলোচনা করা যেত। উপরে দেখলাম, বাংলাদেশি কিছু প্রশাসককে সরাসরি আঘাত করা হয়েছে- বাংলাদেশি বলে! বুঝলাম না, ২৫,০০০+ সম্পাদনাকারী কি দু-তিনশ' ভুলও করতে পারেন না? আমার মনে হচ্ছে, এই আলোচনাটি একটি ভুল বুঝাবুঝি। কারো দু-তিনটা ছোটখাটো ভুলের কারণে তার পুরো অবদানকে অস্বীকার করা উচিৎ না। আমার মনে হয়, কোনো মিটআপের আয়োজন করে সরাসরি এই ভুল বুঝাবুঝি দূর করা অধিক উত্তম হবে। এখানে কথা বাড়ালে দূরত্ব বাড়তেই থাকবে। উপসংহার টানছি, মাসুম ভাইকে সমর্থন করে। আলোচনাটি বন্ধ করে দেওয়া হোক। —আ হ ম সাকিব বার্তা ১৬:৫৪, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

  • কে কবে কাকে ফেসবুকে ব্লক করেছিল সেটা আলোচ্য় বিষয় নয়। সে সব ছেড়ে পয়েন্টে কথা বলা হোক।
আমি কতগুলো প্রশ্ন রাখছি। আশাকরি সঠিক উত্তর পাবো। এবং আমি প্রশ্ন খোলা চিঠি ধরনেরই করছি। সেটা যদি প্রশাসকদের মনে হয় তাদের কারণদর্শাতে বলা হচ্ছে তবে তাই।
প্রশ্ন ১ চরিতাবিধান বা জীবনীকোষ থেকে উদ্ধৃত করে কোনো নিবন্ধে লিখলে তাকে কি প্রশ্ন চিন্হের মধ্যে আনা যায়? যদিও NahidSultanবাবু উত্তর দিয়েছেন তবুও আমি প্রশ্নটি বাকিদের কাছেও রাখছি। তাদের মতামত প্রয়োজন?
প্রশ্ন ২ ভারতে প্রথম বাংলা ভাষা আন্দোলন হয় ১৯১২ সালে। সেই তথ্য নির্ভরযোগ্য তথ্যসূত্র দ্বারা সিদ্ধ। তথাপি প্রশাসক ফেরদৌস মুছে দেন। দেখুন। এর কারন কি?
প্রশ্ন ৩ এই আলোচনা বন্ধ করে দিতে দেখছি মাসুম-আল-হাসান, ব্যবহারকারী:আ হ ম সাকিববাবু বড় উত্সাহী অথচ উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/প্রসন্নচন্দ্র তর্করত্ন এবং উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/ফণীন্দ্রনাথ গুপ্ত আলোচনার এখনো কোনো নিস্পত্তি হয় নি। বন্ধ করে দেওয়ার অতিসক্রিয়তা কেন?
প্রশ্ন ৪ প্রশাসক ব্যবহারকারী:Ashiq Shawonবাবু যা পেরেছেন মন গড়া ট্যাগ লাগিয়েছিলেন। দেখুন। আপনি যা যা ট্যাগ লাগিয়েছিলেন সেগুলির কারণ দর্শাতে পারবেন?
প্রশ্ন ৫ একজন প্রসাশক হতে গেলে এডিট সংখ্যা বেশি গ্রহণযোগ্য না কি সম্পাদনার মান অধিক গ্রহণযোগ্য?
প্রশ্ন ৬ বাংলা উইকিপেডিয়ায় মূলত খুবই নিম্ন মানের অনুবাদ মূলক নিবন্ধ রচনা হয়। খুবই অল্প সংখ্যক সম্পাদক আছেন যারা বই পত্র ঘেটে ভালো ভালো নিবন্ধ বিশ্বকোষে অন্তর্ভুক্ত করেন। সেই সব ক্ষেত্রে তথ্য় সূত্র খুবই কম পাওবা যায়? এই বিষয়ে প্রসাশক গনের কোনো চিন্তা ভাবনা আছে যে কিভাবে অল্প তথ্য় সুত্র থাকলেও কিভাবে উইকি তে স্থান দেওবা যায়?
প্রশ্ন ৭ কোনো একজন কতটা ভালো সেটা তিনি কত বছর ধরে উইকি এডিট করছেন তার উপর নির্ভর করে না কি তার এডিট এর কোয়ালিটি দেখে বিচার হবে?
প্রশ্ন ৮ একটি খুবই কৌতুহলী প্রশ্ন। যেকোনো নিবন্ধে ইচ্ছা হলেই অপসারণের ট্যাগ লাগিয়ে আলোচনায় ডাকা যায়?
ধন্যবাদ। আলোচনা বন্ধ করার আগে এই প্রশ্ন গুলোর উত্তর জানা খুব প্রয়োজন নাহলে ভবিষ্যতে আবারও সমস্যা হবে আবারও এই একই আলোচনা করতে হবে?শক্তিশেল (আলাপ) ১৭:৪৯, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • ভুল-ত্রুটি সবারই হতে পারে। কোন প্রশাসকও ভুলে ঊর্ধ্বে নন। বাংলা উইকির হল ২০-৩০ জনের ছোট্ট একটা সম্প্রদায়, আমার মনে হয় না কোন উইকিপিডিয়ান জাতিগত বিদ্বেষ দেখানোর উদ্দেশ্য বাংলা উইকিতে কাজ করেন। কারো নিবন্ধ নিয়ে আপত্তি থাকলে অপসারণ প্রস্তাবনা করতেই পারেন কিন্তু তাই বলে এটিকে জাতিগত বিদ্বেষের সাথে তুলনা করা চলে না; অপসারণ প্রস্তাবনার মানে এই নয় তা অপসারণ করে দেয়া হবে। এখন অভিযোগের দ্বারা এমন পরিস্থিতির সৃষ্টি করা হচ্ছে যে এক দেশ থেকে আরেক দেশ সম্পর্কিত কোন নিবন্ধের প্রস্তাবনা মানে উক্ত ব্যক্তি জাতিগত বিদ্বেষী। এটি খুব দুঃখজনক। এটি ভেদাভেদ সৃষ্টি করা ছাড়া কোন সুফল বয়ে আনবে না। আসুন “জাতিগত বিদ্বেষী” বলা বাদ দিয়ে আলোচনা করি। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৫৪, ১৭ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • প্রসঙ্গ অবতারণায় সকলকে ধন্যবাদ। যে-কোন বিষয়ে, যে-কেউই, যে-কোন স্থান থেকে (হোক তিনি নতুন কিংবা পুরনো ব্যবহারকারীর স্বীয় দৃষ্টিকোণে) কিন্তু অপসারণ প্রস্তাবনা আনতে পারেন তবে তা যুক্তিসঙ্গত হতে হবে; তা কিন্তু অভিজ্ঞজনদের অজানা নয়! তবে, বেশকিছু বিষয় (স্থান, কাল, পাত্র ইত্যাদি) কিন্তু বিবেচনায় আনতে হয়। সেক্ষেত্রে যুক্তি খণ্ডনের মাধ্যমে ফলাফল নির্ধারিত হয়, যে কোন কারণে নিবন্ধটি রেখে দেয়া হলো বা হলো না। ইচ্ছে করলেই যে-কেউই এ ট্যাগ অপসারণ করতে পারবেন না। আর কাজ করলে তো আলোচনা-সমালোচনার ক্ষেত্র তৈরি হবেই! ভুল-ভ্রান্তি যে-কারোরই হতে পারে। সেজন্যে তো থেমে থাকলে চলবে না। তবে, সচেতনতার প্রয়োজন।
জনসংখ্যার দিক দিয়ে বাংলাভাষীদের সংখ্যা অনেক হলেও অবদানকারীর সংখ্যা মুষ্টিমেয়। আশার কথা সচেতনতা তৈরির মাধ্যমে অভিজ্ঞতালব্ধ জ্ঞান এখানে অর্জিত হয় তার কর্মের মাধ্যমে। বিষয়ের প্রতি আগ্রহ, দায়িত্বশীলতা ইত্যাদি বহুবিধ বিষয়ের মাধ্যমেই কোন নিবন্ধের সূত্রপাত হয়। কারো সৃষ্ট নিবন্ধ যে আমার ভালো লাগবে বা লাগতে হবে তার কিন্তু কোন নিশ্চয়তা নেই। অর্থাৎ, যতটুকু জানি, ততটুকুতেই অংশগ্রহণ করা উচিত বলে আমার মনে হয়। আর পরমতসহিষ্ণুতাতো অবশ্যই পালনীয়। কতগুলো বিষয় আবার স্পর্শকাতর, সমাজ, রাষ্ট্র, নৈতিক মূল্যবোধও এরসাথে জড়িত।
নিবন্ধ রচনায় কমপক্ষে ১৫০ শব্দ ব্যবহারেরও কথা ছিল। অনেকক্ষেত্রে তা আর হয়ে ওঠেও না। এটি ভাবতে হবে। নিবন্ধের গুরুত্বতা কতটুকু তা-ও ভাবনার বিষয়। নদীকে যেমন আটকিয়ে রাখা যায় না; বাংলাভাষাও তেমনি। বিশেষ করে উইকিপিডিয়ার নীতিমালা অনুযায়ী যে-কেউই, যে-কোন স্থান থেকে সম্পাদন করতে পারেন; নির্দিষ্ট কোন অঞ্চল থেকে নয়!
ফেসবুকে সংঘটিত বিষয়াবলী যেহেতু বাংলা উইকিপিডিয়ার সাথে সংশ্লিষ্ট তা এখানে অবতারণা ঘটানো যেতেই পারে। তবে, মনের গহীনে লুকিয়ে থাকা (আমার কাছে অজানা) ক্ষোভের বহিঃপ্রকাশ যেভাবে এখানে ঘটানো হয়েছে তা বেশ কষ্টদায়ক ও দুঃখজনক। কেননা, ব্যবহারীকারীদেরকে কাছে টেনে নিয়ে আসাটাই এ উন্মুক্ত বিশ্বকোষের প্রধান বৈশিষ্ট্য। ব্যক্তিগত মনোমালিন্য নিয়ে আসা উচিত নয়। এখানে প্রত্যেকেই নির্দিষ্ট নিয়মে উদার মনোবৃত্তি ও সুন্দর দৃষ্টিভঙ্গী, পারস্পরিক সহযোগিতার মাধ্যমে তিলে তিলে উইকিকে অগ্রসর করে নিয়ে যাচ্ছেন। ভুলে গেলে চলবে না যে, প্রত্যেক নিবন্ধই কম-বেশী সমান গুরুত্বপূর্ণ। তবে তা স্থানগত, মনোগত, ভাষাগতভাবে ভিন্নতর হতেই পারে। বিরোধিতার স্বার্থে বিরোধিতা করতে হবে - তা বোধহয় ভালো দেখায় না।
আসন্ন পশ্চিমবঙ্গের সম্মেলনে বাংলাদেশ থেকে আগ্রহীদের নিয়ে ঐক্যমত প্রতিষ্ঠাসহ পারস্পরিক সৌহার্দ্য, ভ্রাতৃত্বসূলভ মনোবৃত্তি গড়ে তোলার লক্ষ্যে সিদ্ধান্তসমূহ উইকিপিডিয়ায় তুলে ধরার অনুরোধ করছি (ব্যক্তিগতভাবে অনুপস্থিত থাকবো)। তন্মধ্যে, ভাষার ব্যবহার (চলিত ভাষা); জাতীয় নিরাপত্তা; ন্যূনতম ৫ (পাঁচ)জন অতিথি ব্যবহারকারীর অংশগ্রহণ; আক্রমণাত্মক ভাষা ব্যবহার না করা; প্রশাসনিক কার্যাবলী সম্পাদন অন্যতম।
সে-যাই হোক! প্রত্যেকের কাছেই বিনীত অনুরোধ রাখবো সমাজ-সংস্কৃতির প্রতি পরমতশ্রদ্ধাবোধ প্রদর্শনে নিজেদেরকে সংযত রাখার ও আলোচনার যবনিপাত ঘটিয়ে উইকিকে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাই। ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ০১:২৯, ১৮ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
ঠিক আছে, Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান:, যদি আপনার মনে হচ্ছে, এই ধরণের অপসারণ প্ৰস্তাবনার মধ্যে সেরকম কোন উদ্দেশ্য নেই, তবে আপনার ওপর সম্পূর্ণ আস্থা আমার আছে এবং সেই আস্থা রেখেই বলি, কথাটা বাদ দিয়েই আলোচনা হোক। পশ্চিমবঙ্গে অনেকেই বিভিন্ন কারণে বা অকারণে মনে করেন যে বাংলা উইকিপিডিয়া আসলে বাংলাদেশপিডিয়া, আমি চিরকাল এই মতের বিরোধিতা করে এসেছি এবং আজও বিরোধিতা করি, আপনি হয়তো তা বিভিন্ন চ্যাট গ্ৰুপে লক্ষ্য করেছেন, উইকিম্যানিয়ার বাংলা উইকিপিডিয়ার মিট আপে আমি তা বলেছি, নাহিদ, মহীন নিশ্চিত করতে পারবেন। সবসময় বলেছি, একজন দুজনের জন্য পুরো সম্প্রদায়কে দোষারোপ করা ঠিক নয়। এই ধরণের আলোচনা অত্যন্ত কঠোর ও বিবাদ সৃষ্টিকারী, সেটা আমি ভালো করেই জানি, তাই আগে যখন প্রায় একই জিনিষ ঘটেছে এবং পশ্চিমবঙ্গের অনেকেই এই আলোচনা চেয়েছেন, আমি তা থেকে বিরত থেকেছি, কারণ আপনার মত আমারও মনে হয়েছে যে এই আলোচনা আমাদের ছোট সম্প্রদায়ের মধ্যে বিভেদ তৈরি করবে, কিন্তু এই দুটো অপসারণ প্রস্তাবনা আমাকে এই আলোচনা শুরু করতে বাধ্য করল। অপসারণ প্রস্তাবনা মানে অপসারণ নয়, সেটি সকলেই জানেন,
  1. কিন্তু বৈধ ও নিরপেক্ষ তথ্যসূত্রযুক্ত একটি নিবন্ধকে যখন উল্লেখযোগ্যতা নেই বলে অপসারণ প্রস্তাবনা করা হয়, তখন সেটা কতটা যুক্তিযুক্ত?
  2. যেখানে আলোচনায় বার বার বলা হচ্ছে যে এই নিবন্ধে যে তথ্যসূত্র রয়েছে, তা একটি সকলের গ্রহণযোগ্য বিশ্বকোষ ও চরিতাভিধান থেকে নেওয়া হয়েছে, সেখানে সেই আলোচনা তো থেমে যাওয়ার কথা, তা না করে অপসারণ করব এই মানসিকতা নিয়ে সেই কথার পিঠে কথা চাপিয়ে ও বিদ্রুপাত্মক মন্তব্য করে আলোচনাকে টেনে নিয়ে যাওয়ার অর্থ কি?
  3. একটা কথা বার বার বলা হচ্ছে, চাইলেই নাকি যে কোন নিবন্ধ অপসারণ প্রস্তাবনা করা যায়, এমনকি তা বৈধ হলেও বৈধ নয় এই যুক্তিতে, এরকম নীতিমালা কোথায় রয়েছে, সেটা কেউ দেখাচ্ছেন না কেন?
  4. যেখানে একটি সম্পূর্ণ বৈধ নিবন্ধ কেন বৈধ, সেই নিয়ে একই মতামত বার বার দিয়ে পাতা ভরিয়ে দিতে হয়, সেখানে কোন ব্যবহারকারী কেন বাংলা উইকিপিডিয়ায় কেন কাজ করবেন, বলতে পারবেন?

পশ্চিমবঙ্গ সম্প্রদায়ের মধ্যে এই নিয়ে ক্ষোভ রয়েছে, এবং বেশ কিছু ক্ষেত্রে তার যথেষ্ট কারণ রয়েছে, তাই তা নিরসন না করে হঠাৎ করে ভালো লাগছে না বলে আলোচনা বন্ধ না করাই কাম্য। -- বোধিসত্ত্ব (আলাপ) ০১:৪১, ১৮ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

বৈধ তথ্যসূত্র থাকা সত্ত্বেও আলোচনা চালিয়ে যাওয়া সঠিক হয়নি। পূর্বে বলেছি ভুল সকলের হতে পারে। ভবিষ্যতে যাতে এই ভুলকে এড়ানো যায় সেটাই হবে একমাত্র কাম্য। চাইলেই নাকি যে কোন নিবন্ধ অপসারণ প্রস্তাবনা করা যায় এটা বলেছেন জানি না, বরং বাক্যটা হবে এই রকম যে “যে কেউ যুক্তিসঙ্গত কারণ দেখিয়ে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা করতে পারেন”। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:৪১, ১৮ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ, Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান:, আমিও তাই চাই যাতে ভবিষ্যতে এরকম অবাঞ্ছিত পরিস্থিতি যেন না তৈরি হয়। আমার যা বলার তা বলা হয়ে গেছে এবং আপনার মন্তব্যে ব্যক্তিগত ভাবে আমি সন্তুষ্ট, তাই আপনার বক্তব্যে সম্পূর্ণ আস্থা রেখে আবার একদমই বাধ্য না হওয়া পর্যন্ত আর কোন মতামত এই আলোচনায় আমি রাখব না। একটা কথা আমার পক্ষ থেকে স্পষ্টভাবে বলা প্রয়োজন, যে আমি পশ্চিমবঙ্গের অন্য কোন ব্যবহারকারীদের প্রতিনিধিত্ব করছি না, যেরকম আগে ফেরদৌস বলেছেন, আমার বক্তব্য আমার নিজস্ব ও অন্য ব্যবহারকারীদের বক্তব্য সম্পূর্ণ তাঁদের নিজস্ব। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৩:৪০, ১৮ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • ফেরদৌস বাবু দুটি প্রশ্ন রেখেছেন,

১ অপসারণ প্রস্তাবনা দেওয়ার অপরাধে ফেরদৌস বাবুর প্রশাকত্ব অপসারণ করতে? ২ পশ্চিমবঙ্গের কারো প্রণীত নিবন্ধে বাংলাদেশের কেউ হাত দিতে পারবেনা এমন কোন নীতিমালা?

উত্তরে বলি ফেরদৌসবাবু কারণে অকারণে তথ্যসূত্র যুক্ত তথ্য এবং উল্লেখযোগ্য নিবন্ধকেও অপসারণের প্রস্তাবনা আনেন। যদিও আলোচনায় তিনি ভুল স্বীকার না করলেও আফতাবুজ্জামানবাবু , নাহিদ বাবু ভুল স্বীকার করেছেন। যেহেতু ভুল টা প্রশাসকের তাই তাকে নীতিমালা পড়ে পুনরায় প্রশাসক হওয়ার যোগ্যতা প্রমান করে আসতে হতেই পারে।

আর শক্তিশেল প্রস্তাব রেখেছিলেন নিবন্ধ পশ্চিমবঙ্গ সম্পর্কিত হয় হয় তবে সেটা বাংলাদেশ থেকে পর্যালোচনা করা বেশ কঠিন, বিশেষত যদি সেটা কম পরিচিত বিষয়ের উপর হয়ে থাকে, সেক্ষেত্রে আমার নিজেস্ব মত পর্যালোচনা করা হোক পশ্চিমবঙ্গ থেকেই। তাতে পর্যালোচনা অনেক সুস্থ ভাবেই হবে। তিনি কোনো নীতিমালার কথা বলেননি। তাই ফেরদৌস বাবুর প্রশ্নটি ভুল। এবং শক্তিশেল বাবুর এই প্রস্তাবকে সমর্থন জানিয়ে নতুন নীতিমালা করা যায় কিনা আলোচনা হোক।

একজন প্রশাসকের ভুল ও একজন সাধারণ সম্পাদকের ভুল এক জিনিস নয়। এটা উইকি সম্প্রদায়ের মাথায় রাখা উচিত। একজন প্রশাসকের ভুল কয়েকজন সম্পাদক কমিয়ে দিতে পারে। পশ্চিমবাংলা, ৯:১০, ১৮ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

ভারতের সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে অনলাইন এডিটাথন

ভারতের সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া সম্প্রদায়-এর পক্ষ থেকে ২০১৯ সালের ২৫শে জানুয়ারি থেকে ২৭শে জানুয়ারি পর্যন্ত ৩ দিন ধরে বাংলা উইকিপিডিয়ায় একটি অনলাইন এডিটাথনের আয়োজন করা হয়েছে। আপনি যদি এডিটাথনে যোগ দিতে ইচ্ছুক হন তাহলে এখানে নাম নিবন্ধন করুন। এডিটাথন সম্পর্কে বিস্তারিত জানতে এখানে প্রবেশ করুন - উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০১৯/ভারতের সাধারণতন্ত্র দিবস। পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া সম্প্রদায় সকল ইউকিপিডিয়ানদের যোগদন কামনা করে। খাঁ শুভেন্দু (আলাপ) ০৫:৩৪, ১৯ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

  • খুব ভালো উদ্যোগ। আশা করি স্বাধীনতা সংগ্রাম ও স্বদেশী আন্দোলন সম্বন্ধে উইকিপিডিয়া আরো সমৃদ্ধ হবে। -- বোধিসত্ত্ব (আলাপ) ০৫:৪৭, ১৯ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • Gnome-edit-redo.svgখাঁ শুভেন্দু: পশ্চিমবঙ্গ সরকার ভারত স্বাধীনের ৫০ বছর উদযাপন বর্ষে মৃত্যুঞ্জয়ী বইটি বর্ধিত করে পুনরায় প্রকাশ করে। সেখানে অনেক অজানা কম পরিচিত বাঙালি বিপ্লবীদের নাম পাওয়া যাবে। কিন্ত সমস্যা হলো সেখানে যা তথ্য আছে তা দিয়ে এই অনলাইন এডিটাথনের নিয়মানুযায়ী ৯০০০ বাইটের নিবন্ধ করা অধিকাংশ ক্ষেত্রে সম্ভব হবে না। সেক্ষেত্রে কি অনলাইন এডিটাথন নিয়মকে কিছুটা শিথিল করা যায়? বা এই বইতে থাকা বিপ্লবীদের নাম তালিকাতে যুক্ত করা যায়?--শক্তিশেল (আলাপ) ০৬:১৩, ১৯ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • Gnome-edit-redo.svgশক্তিশেল: আপনার আবেদন নিয়ে আলোচনা চলছে। তবে নিবন্ধ একদম ছোট হলে চলবে না, এমনই সিধান্ত নেওয়া হবে। খাঁ শুভেন্দু (আলাপ) ০৩:৪১, ২০ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
  • ধন্যবাদ Gnome-edit-redo.svgখাঁ শুভেন্দু:, তথ্যসূত্র, চিত্র, ইনফু বক্স, এবং তথ্য সব মিলিয়ে ৯০০০ বাইট থেকে কমিয়ে নূন্যতম কত বাইটের সীমা ধরা হলো নির্ধারিত করে জানাবেন। শক্তিশেল (আলাপ) ০৪:০৭, ২০ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgশক্তিশেল: এডিটাথনে ইংরেজি উইকি থেকে অনুবাদ করলে সম্পূর্ণ অনুবাদ করবেন আর যদি নিজ থেকে লিখেন, সেক্ষেত্রে ৯০০০ বাইট না পারলেও যতটুকু পারেন লিখেন। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:৫৯, ২২ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

৭০তম ভারতের সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে এডিটাথন আয়োজনের পরিকল্পনা

নমস্কার,
আসন্ন ভারতের ৭০তম সাধারণতন্ত্র দিবস উপলক্ষ্যে পশ্চিমবঙ্গের উইকিমিডিয়ান ব্যবহারকারী দল চার দিন ব্যাপী (২৪শে জানুয়ারী ২০১৯ থেকে ২৭ জানুয়ারী ২০১৯ পর্যন্ত; তারিখ চূড়ান্ত করা হয়েছে) একটি অনলাইন এডিটাথন আয়োজনের পরিকল্পনা করেছে। এই উদ্দেশ্য উইকিপিডিয়াতে ভারত, ভারতের সংবিধান, ভারতের স্বাধীনতা সংগ্রাম প্রভৃতি বিষয়ক নিবন্ধ ও বিষয়বস্তসমূহের মানোন্নয়ন তথা উপরোক্ত বিষয় সম্পর্কিত যেসমস্ত নিবন্ধ বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় নেই, সেই বিষয়গুলো নিয়ে নিবন্ধ তৈরি করা হবে। এই এডিটাথনে বাংলা উইকিপিডিয়া সম্প্রদায় অংশগ্রহণের মাধ্যমে বাংলা উইকিতে অবিভক্ত ভারতের স্বাধীনতা সংগ্রাম ও ভারতবর্ষের আইন-কানুন সম্বন্ধিত মানসম্পন্ন কন্টেন্ট তৈরিতে ভূমিকা রাখতে পারে। সবার কী মতামত, আমরা কি বাংলা উইকিতে এই এডিটাথন আয়োজন করতে পারি? ধন্যবাদান্তে – Mouryan (আলাপ) ১৮:৫০, ১৯ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

উদ্যোক্তা কে বা কারা এ নিয়ে প্রশ্ন অনেকেরই থাকতে পারি তাই জানানো: পশ্চিমবঙ্গের উইকিমিডিয়ান ব্যবহারকারী দলের পক্ষে এই এডিটাথনের মূল দায়িত্বে রয়েছি খাঁ শুভেন্দু এবং আমি স্বয়ং। একটি এডিটাথন পৃষ্ঠা ইতিমধ্যেই তৈরি করা হয়েছে। এখানে ক্লিক করলে আপনাদের সরাসরি সেই পাতায় নিয়ে যাওয়া হবে। আপনাদের সকলের এ প্রতিযোগিতায় সক্রিয় অংশগ্রহনের একান্ত কামনা করি।
সকলকে আরো একবার আমার আন্তরিক ধন্যবাদ। Mouryan (আলাপ) ১৮:৫৯, ১৯ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
আপনারা চাইলে নিয়মিত অবদানকারীদের জন্য নজর তালিকা নোটিশ দেওয়া যেতে পারে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৯:৩০, ১৯ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: দাদা ভালো প্রস্তাব, নজর তালিকা নোটিশ দিতে পারলে সত্যি খুব সুবিধা হয়। অনেক ধন্যবাদ Smiley.svg Mouryan (আলাপ) ০৮:০২, ২০ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

পশ্চিমবঙ্গ উইকিমিডিয়ানদের (by-law) বাই-ল

নমস্কার, আমরা কিছু দিন আগে আপনাদের পশ্চিমবঙ্গ উইকিমিডিয়ানদের (by-law) বাইলয়ের সম্পর্কে জানিয়েছিলাম। আগামীা কাল ২৫ জানুয়ারি ২০১৯ রাত ১১টা ৫৯ মিনিট সময় অবধি আমরা মতামত নেব। প্রস্তাবনা দেখুন: https://meta.wikimedia.org/wiki/West_Bengal_Wikimedians/Bylawsঅনুগ্রহপূর্বক আপনার মতামত লিখুন: https://meta.wikimedia.org/wiki/Talk:West_Bengal_Wikimedians/Bylaws ধন্যবাদ পশ্চিমবঙ্গ উইকিমিডিয়া ব্যবহারকারী দলের পক্ষ থেকে।--জয়ন্ত (আলাপ - অবদান) ১৬:৫৯, ২৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)


নমস্কার, আগামী কাল ০২ ফেব্রুয়ারি ২০১৯ রাত ৯টা ১০টা অবধি পশ্চিবাংলা উইকিমিডিয়ানদের অন লাইন আলোচনা সভা অনুষ্ঠিত হবে । সকলকে সভায় যোগদান করতে অনুরোধ করি।

সভার আলোচনার মূল বিষয় : পশ্চিবাংলা উইকিমিডিয়ানদের (by-law) বাইল ও আগামী বছরের কর্মসূচি।

To join the video meeting, click this link: https://meet.jit.si/wbug2019 To join by phone, dial +1.512.402.2718 and enter this PIN: 1765516708# To view more phone numbers, click this link: https://meet.jit.si/static/dialInInfo.html?room=wbug2019 --জয়ন্ত (আলাপ - অবদান) ১০:৩৬, ৩১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ার ১৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন প্রসঙ্গে

প্রিয় সবাই, আসছে ২৭শে জানুয়ারি আমাদের প্রিয় বাংলা উইকিপিডিয়া ১৫তম বছরে পদার্পন করতে যাচ্ছে। প্রতি বছর আমরা দিনটি ঘটা করে উদযাপন করি। এ বছর খুব সম্মেলন আকারে আমরা আয়োজন করতে পারছি না বলে আন্তরিকভাবে দুঃখিত। তবে বড় অনুষ্ঠান না করতে পারলেও আমরা এ দিনে বাংলাদেশের কয়েকটি স্থানে উইকিপিডিয়ানরা একত্র হয়ে আড্ডা দেব ও কেক কাটবো। এখন পর্যন্ত ঢাকা, রাজশাহী ও সিলেটে আড্ডা হবে এটা নিশ্চিত হওয়া গেছে। বিস্তারিত বাংলা উইকিপিডিয়া প্রতিষ্ঠা-বার্ষিকী আড্ডা ২০১৯ পাতায়। আপনারা কাছাকাছি থাকলে চলে আসুন। কোন নিবন্ধন বা পূর্বে থেকে জানানোর প্রয়োজন নেই। আর গত বছরের মত এবারও পাঠকদের শুভেচ্ছা জানিয়ে সাইট নোটিশ দিতে চাই ২৭ তারিখ সারাদিন। পশ্চিমবঙ্গ সম্প্রদায় থেকে কি কিছু করা হচ্ছে? ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৩০, ২৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

আলাপ পাতা

নতুন পাতা নিবন্ধন করলে সেখানে কোনো আলাপ (আলোচনা) পাতা থাকে না সেখানে কি আমি {{আলাপ পাতা}} যুক্ত করতে পারবো? যে গুলো এখনো খালি আছে। এবিএস (আলাপ) ১০:২৭, ২৬ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgAbsShamim: কোন নিবন্ধের আলাপ পাতা যদি তৈরি না করা থাকে তবে আপনি অবশ্যই {{আলাপ পাতা}} টেমপ্লেট ব্যবহার করে ওই নিবন্ধের আলাপ পাতা তৈরি করতে পারেন। খাঁ শুভেন্দু (আলাপ) ১০:৪১, ২৬ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgখাঁ শুভেন্দু: কোন পাতায় নাই সেই গুলো খুজে পাওয়ার সহজ কোনো উপয় আছেকি? 𝓐𝓑𝓢 (আলাপ) ১২:৩২, ২৬ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

পেশাদারি কুস্তির বেশিরভাগ নিবন্ধ অপসারণ করা উচিত

বাংলা উইকিপিডিইয়ায় ইংরেজিটার চেয়ে অনেক কম ব্যবহারকারী আছে। আমি পেশাদারি কুস্তির অনেক বড় ভক্ত। কিন্তু আমি মনে করি এই কমিউনিটিতে কুস্তির এত মূল্য নেই। যদিও কুস্তি বাংলাদেশ এবং পশ্চিম বঙ্গের বিনোদনের একটি বড় অংশ, যারা দেখে তারা প্রায় সবাই গ্রাম অঞ্চলের মানুষ এবং তাদের হাতে ইন্টারনেট ও উইকিপিডিয়া পড়ার সুযোগ নেই। বিখ্যাত তারকা জন সিনা এবং প্রধান নিবন্ধ ডাব্লিউডাব্লিউই-এর মতে পাতা গুলো রাখা যাবে, কিন্তু আর নয়। ডাব্লিউডাব্লিউই-এর কুস্তি ছাড়া অন্যান্য কোন বড় কম্পানির বাংলা পাতা নেই (যেমন en:Ring of Honoren:New Japan Pro-Wrestling), এটি এক পার্শ্বযুক্ত এবং পক্ষপাতমূলক গুরুত্বপূর্ণ দেখায়। এমনকি ডাব্লিউডাব্লিউই-এরই সব কুস্তিগির ব্যপারে নিবন্ধ নেই অবং কোনটায় তথ্য নেই বা অনেক কম। আপনাদের মতামত অবশ্যই জানাবেন। ধন্যবাদ! ImmortalWizard (আলাপ) ২০:৫৯, ৩০ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgImmortalWizard: এই সম্প্রদায়ে কুস্তির মূল্য নেই বলতে কি বুঝিয়েছেন তা আমি বুঝি নি। আপনি শুরুতেই বলেছেন, বাংলা উইকিপিডিইয়ায় ইংরেজিটার চেয়ে অনেক কম ব্যবহারকারী আছে। ফলে স্বাভাবিক ভাবেই বাংলা উইকিতে কুস্তির উপর কম নিবন্ধ আছে। কুস্তির উপর আরো লোক বাংলা উইকিতে কাজ করুক তা কামনা করি। বাংলা উইকিতে কুস্তির উপর আপনার পছন্দের নিবন্ধ তৈরি করতে আপনাকে স্বাগত জানাই। আমি দেখেছি আপনি ইংরেজি উইকিতে কয়েক হাজার অবদান রেখেছেন। আপনাকে বাংলা উইকিপিডিয়ায় নিয়মিত কাজ করার আহ্বান জানাই, ইংরেজি উইকির থেকে বাংলা উইকিতে আরো বেশী বেশী অবদান রাখুন। কোন সাহায্য লাগবে জানাবেন। --আফতাবুজ্জামান (আলাপ) ২১:৪০, ৩০ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
উপরের প্রস্তাবক ImmortalWizard ব্যবহারকারীর বর্তমান উইকিপিডিয়া সম্পাদনা ধরণ নিয়ে ইংরেজি উইকিপিডিয়াতে আলোচনা হয়েছে এবং তাকে সম্ভাব্য ধ্বংসপ্রবণতা এবং সম্ভাব্য একাউন্ট কমপ্রোমাইজের জন্য বাধা দেওয়া হয়েছে। তার এই মন্তব্যটিও সেই ধরণের মনে হচ্ছে। কারণ নিয়মিত অবদাকারী যারা উইকিপিডিয়া সম্পর্কে কিছুটাও পরিচিত এমন কোন অবদানকারী সাধারণত এটা বলার কথা না যে, কোন ভাষার উইকিপিডিয়ায় একটি নির্দিষ্ট বিষয়ে আগ্রহ কম বলে সে পাতাগুলো অপসারণ করতে হবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:২৬, ৩১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

দ্য গ্রেট গেটসবি

আমার তইরী নতুন নিবন্ধ, দ্য গ্রেট গেটসবি-এর গ্রন্থ ও রচনাপঞ্জি অংশ আপনারা দোয়া করে কেউ ঠিক করে দেবেন (স্পেসের সমস্যা)? আমি "দ্যা গ্রেট গেটসবি (চলচ্চিত্র)" থেকেই এই পাতার শিরোনাম নিয়েছি। "গেটসবি"-এর বদলে "গেটস্বি" হওয়ার কথা না? আপনাদের মতামত অবশ্যই জানাবেন। ধন্যবাদ! অমর যাদুকর (বার্তা) ১৫:৪৪, ৩১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgImmortalWizard: {{Refbegin|30em}} থেকে 30em বাদ দিলে ঠিক হয়ে যাবে। আর আপনাকে বিনীত অনুরোধ করছি যে, এক-দুই লাইনের নিবন্ধ সৃষ্টি করবেন না। আপনার তৈরি তিনটি নিবন্ধই এক-দুই লাইনের। এক নিবন্ধ তৈরির পর তা যথাসম্ভব সম্পূর্ণ করুন, ইংরেজি উইকি থেকেও অনুবাদ করতে পারেন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৮, ৩১ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

"নতুন" নিবন্ধ কি বোঝায়?

উইকিপিডিয়া:আপনি জানেন কি "নতুন" নিবন্ধ কি বোঝায়? সেখানে লিখিত আছে যে নিবন্ধ সর্বশেষ সম্পাদনা মনোনয়ন-এর ১৫ দিনের মধ্যে হতে হবে। en:Wikipedia:Did you know মত "নতুন" সঠিক ভাবে ব্যাখ্যা নেই। অমর যাদুকর (বার্তা) ১১:৫৩, ১ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

আমার সমস্যাটি ভুল ভাবে প্রকাশ করার জন্য দুঃখিত। আমার প্রশ্ন যে মনোনয়নের ১৫ দিন আগ পর্যন্ত সর্বনিম্নে নিবন্ধটি কত অক্ষরে বর্ধিত করতে হবে। আশা করি আপনারে আমাকে এই জিনিসটি পরিষ্কার করে বুঝিয়ে দিতে পারবেন। ধন্যবাদ। অমর যাদুকর (বার্তা) ১৯:৪২, ১ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

টেলেনর নাকি টেলিনর

আলাপ:টেলেনর#নিবন্ধের_বিষয়বস্তুর_বানান_প্রসঙ্গে পাতায় আপনাদের মতামত আশা করছি। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫২, ১ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

Your readers

(দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন if you think a translation would be helpful.)


Research presentation slides

Hello, Bangla Wikipedia editors!

I saw this presentation of the mw:Wikimedia Research/Showcase. It reports some information about why people read Wikipedia, according to a survey performed last June. Some of this information is specific to why people read the Bengali Wikipedia.

A few things I learned:

  • More than half of the readers of this Wikipedia say that "Intrinsic learning" is one of their reasons for reading Wikipedia. This is more than any other Wikipedia surveyed! More than half of readers in Bangladesh (by IP address geolocation) and almost half of readers in India say that "Intrinsic learning" is one of their reasons for reading Wikipedia. These two countries have the most readers reporting this motivation.
  • Reading Wikipedia because of a conversation with another person or to learn about current events is also common.
  • 60% say that they are unfamiliar with the subject they're reading. This is higher than any other Wikipedia. The researchers don't know whether this is because of cultural differences or because of real differences between readers. For example, your Wikipedia has the second-highest number of people reading Wikipedia for work or school. Perhaps more young students are reading your articles, compared to other Wikipedias. Having more young students could result in your readers be less familiar with the subjects they're reading about.
  • About 25% of readers at your Wikipedia want to quickly look up a fact. This is less than average. Most of your readers want either a medium-sized overview, or a detailed explanation of a subject.
  • Developing countries use Wikipedia for in-depth learning for school. The subjects those readers care about are hard sciences, research, education, health, and other academic subjects. In wealthy countries, readers tend to read more about entertainment subjects or something that they heard about in the news media.

I hope that this information is interesting to you. There is more information at https://blog.wikimedia.org/2018/03/15/why-the-world-reads-wikipedia/ and m:Research:Characterizing Wikipedia Reader Behaviour. The academic paper on this subject is at https://arxiv.org/pdf/1702.05379.pdf Whatamidoing (WMF) (আলাপ) ২০:২৬, ১ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgWhatamidoing (WMF): thanks a lot for the statistics. I find this really useful in terms of where this community's focuses and priorities should be. I hope my fellow bnwp users also make the most of this information. Thanks again! অমর যাদুকর (বার্তা) ২০:৫৩, ১ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ায় উইকিপিডিয়ার (প্রতি পৃষ্ঠার উপরে-বামদিকে) লোগো পরিবর্তন

সুধী
বাংলা উইকিপিডিয়ার উপরে বামদিকে সর্বক্ষণ দৃশ্যমান উইকিপিডিয়ার লগোটি যেটা রয়েছে, সেটায় সেকেলে বাংলা ফন্টের ব্যবহার (যুক্তাক্ষর 'ক্ত') তথা বেশ অপরিষ্কার লিপি (ি মাত্রাটি, য় অক্ষরটি ইত্যাদি) রয়েছে। অনেকদিন ধরেই এই বিষয়টা উত্থাপন করবো ভাবছিলাম তবে করা হয়ে ওঠেনি এদ্দিন। আমার মনে হয় বাংলা উইকিপিডিয়া জুড়ে প্রত্যেকটি পাতায় যে প্রতীকটি অবিরতভাবে পাঠকদের কাছে দৃশ্যমান, সেই প্রতীকটির সবচেয়ে সুন্দর ও স্পষ্ট লেখতে লাগা কাম্য। সকলকে আমার অনুরোধ, আপনাদের মতামতগুলিও নীচে লিখে জানান ও সর্বসম্মতি থাকলে বদলে ফেলা যাক লোগোটিকে। ভালো থাকবেন সবাই, ধন্যবাদ। Mouryan (আলাপ) ০৭:৪৫, ৪ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

আলাপ:বাংলা উইকিপিডিয়া এখানে একটি আলোচনা রয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৫১, ৪ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

উইকিপিডিয়া:উইকি লাভস ওমেন ২০১৯

উইকিপিডিয়াতে লিঙ্গ বৈষম্য কমাতে যোগ দিন উইকিপিডিয়া:উইকি লাভস ওমেন ২০১৯ অনলাইন এডিটাথন ১০ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ অবধি চলবে। যোগদিন করুন এখানে

নিবন্ধ তালিকা থেকে তৈরি হয়নি এমন নিবন্ধ শুরু করুন। নির্ভরযোগ্য তথ্যসূত্র ও কমপক্ষে একটি সঠিক বিষয়শ্রেণী দিতে ভুলবেন না। আপনার সম্পাদনা শুভ হোক। আকর্ষনীয় উপহার জিতে নিন।

--সুমিতা রায় দত্ত (আলাপ) ১৩:৪১, ১০ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

উইকিপিডিয়া:উইকি লাভস ওমেন ২০১৯ ব্যানার

উইকিপিডিয়াতে লিঙ্গ বৈষম্য কমাতে যোগ দিন উইকিপিডিয়া:উইকি লাভস ওমেন ২০১৯ অনলাইন এডিটাথন ১০ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ অবধি চলবে। এই এডিটাথনের জন্য বাংলা উইকিপিডিয়াতে একটি ব্যানার তৈরি করে দেওয়ার অনুরোধ রাখছি প্রশাসকদের কাছে। খাঁ শুভেন্দু (আলাপ) ১৪:০৫, ১২ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgSumita Roy Dutta এবং খাঁ শুভেন্দু: ব্যানারের লেখা কি হবে? --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৯, ১২ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: ব্যানারের লেখা কি হবে?
  • বাংলা উইকিপিডিয়াতে লিঙ্গ বৈষম্য কমাতে ১০ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ অবধি চলা উইকি লাভস ওমেন ২০১৯ অনলাইন এডিটাথনে যোগ দিন। -
Gnome-edit-redo.svgখাঁ শুভেন্দু: আরেকটু অন্যভাবে দেয়া যায় না? এটা শুনতে কেমন জানি লাগছে। আফতাবুজ্জামান (আলাপ) ২৩:৪৫, ১৩ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: -বাংলা উইকিপিডিয়াতে লিঙ্গ বৈষম্য কমাতে উইকি লাভস ওমেন ২০১৯ অনলাইন এডিটাথনে যোগ দিন। নীচের লাইনে "সময়:১০ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ"। ....মোট কথা বিজ্ঞপ্তির মূল কথা উপরে যা বলেছি তাই হবে। আপনিও ওই কথা গুলির মধ্যে ঘুরিয়ে ফিরিয়ে লিখতে পারেন। আর বিজ্ঞপ্তিতে দুটি ছবি ব্যবহার করতে হবে। ছবি দুটি হল- * https://commons.wikimedia.org/wiki/File:Wiki_Loves_Women_India_Logo-bn.svg খাঁ শুভেন্দু (আলাপ) ০১:০০, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
 করা হয়েছে --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২৭, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: সময়সীমা- ১০ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ পর্যন্ত। এই বিষয়টি নেই। যোগ করে দিলে খুব ভালো হয়।


সুমিতা রায় দত্ত (আলাপ) ১৮:৩২, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

করা হল। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:৫৪, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: ব্যানারের কাজ সম্পূর্ণ হয়েছে। অসংখ্য ধন্যবাদ দাদা।- .........তবে উইকির মোবাইল সংস্করণে ব্যানার দেখাছে না।- খাঁ শুভেন্দু (আলাপ) ০৭:২৯, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgখাঁ শুভেন্দু: স্থানীয়ভাবে দিলে মোবাইল থেকে দেখা যায় না। এই জন্য আমি সুমিতাদিকে বলেছিলাম কেন্দ্রীয়ভাবে দেয়ার জন্য মেটাতে বলতে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:৫৪, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

আমাদের ফেসবুক পাতা ফেসবুক নীল টিক চিহ্ন যুক্ত করেছে

প্রিয় সবাই, একটি সুখবর। আলোচনাসভায় আলোচনা হওয়ার পর আমাদের ফেসবুক পাতা ফেসবুকে ভেরিফািই করতে উদ্যোগ গ্রহণ করি এবং দীর্ঘ এক মাসের প্রচেষ্টায় শেষ পর্যন্ত ফেসবুক আমাদেরটা নিশ্চিতকরণ করেছে। আমাদের পাতা। ধন্যবাদ। এখন টুইটারটা বাকী। এটারও কথাবার্তা চলছে। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২১:২২, ১৫ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

অভিনন্দন! -– তারুণ্য আলাপ • ১৩:৫২, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

একুশে পদক

একুশে পদক পুরস্কার বিজয়ীদের তালিকা (১৯৭৬–৭৯) না লিখে একুশে পদক বিজয়ীদের তালিকা (১৯৭৬–৭৯) লিখা উচিৎ। বাংলায় পদক আর পুরস্কার প্রায় কাছাকাছি অর্থ বহন করে। ~মহীন (আলাপ) ০৭:২৭, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

আমি একমত। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:০২, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
অবশ্যই একমত। -– তারুণ্য আলাপ • ১৩:৫১, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
 করা হয়েছে --আফতাবুজ্জামান (আলাপ) ১৫:৫৯, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

'নিবন্ধ অপসারণের প্রস্তাবনা' শব্দাবলির পরিমার্জন বিবেচনার প্রস্তাব

প্রিয় উইকিপিডিয়ান বন্ধুগণ,

আমাদের সকলের ঐকান্তিক প্রয়াসে বাংলা উইকিপিডয়ার কলেবর ধীরে ধীরে বাড়ছে। নতুন নতুন আগ্রহীগণ যুক্ত হচ্ছেন এবং ঝরেও পড়ছেন। যারা ঝরে পড়ছেন তাদের একটি উল্লেখযোগ্য অংশ উৎসাহ হারিয়ে ফেলছেন 'নিবন্ধ অপসারণের প্রস্তাবনা' এই বাক্য দেখে। সার্বিক পরিস্থিতিতে আমি এই বাক্যটি কিছুটা পরিমার্জন বিবেচনা করার প্রস্তাব তুলছি।

কথায় বলে, "কথায় কী এসে যায়"! কিন্তু বাস্তবতা হচ্ছে কথা বা ভাষা মানুষের ভাব আদান-প্রদানের প্রধান মাধ্যম হওয়াতে যুৎসই একটি শব্দ বা বাক্য অনেক সময় অনেক ভুল বোঝাবুঝির সম্ভাবনা রহিত করতে পারে। অন্যদিকে লেখ্য ভাষায় মনের ভাব যথাযথ প্রকাশের প্রতিকূলতা একটু বেশিই। কারণ লেখ্য ভাষাতে বক্তার মুখের অভিব্যক্তি, গলার স্বর ইত্যাদি অনুপস্থিত থাকায় একই বাক্য বন্ধুভাবাপন্ন না শক্রুভাবাপন্ন সেটা বোঝা পাঠকের জন্য সময়ে সময়ে দুষ্কর হয়ে পড়তে পারে। এইজন্যই বোধকরি কথা সাহিত্যিকদের শব্দশিল্পী বলা হয়, তারা তাদের লেখনীতেও মনের ভাব দ্ব্যর্থহীনভাবে ফুটিয়ে তুলতে পারেন।

আমরা যদি অতীতের 'নিবন্ধ অপসারণের প্রস্তাবনা' এর আলোচনাগুলোর দিকে তাকাই সেগুলোর সবচেয়ে সাধারণ (Common) কথাগুলো হচ্ছে, "অপসারণ প্রস্তাব দেয়ার মানেই অপসারণ করা নয়, এটি আলোচনার সূত্রপাত মাত্র"। অর্থাৎ নিবন্ধটি অপসারণ করা হবে কিনা সেটি বিবেচনা করা হচ্ছে। কিন্তু ট্যাগের শিরোনামে 'বিবেচনা' শব্দটি না থাকায় বিষয়টি নতুনদের জন্য বোঝা দুষ্কর হয়ে পড়ে এবং তারা এটিকে একটি শত্রুভাবাপন্ন বাক্য হিসেবে আমলে নেন এবং সেখান থেকে তিল তালে রূপান্তর শুরু হয়। এতে দুই পক্ষেরই প্রচুর সময়, শ্রম, মানসিক শক্তি ক্ষয় হয় এবং পরিশ্রমের তেমন বিনিময় পাওয়া যায় না।

যেহেতু আমাদের বারংবার একই জিনিস ব্যাখ্যা করতে হচ্ছে, তাই আমার প্রস্তাব হচ্ছে আমরা এই ট্যাগের বঙ্গানুবাদে একটু পরিবর্তন/ পরিমার্জন করে "নিবন্ধ অপসারণ বিবেচনার প্রস্তাব" করি তাহলে মূল বিষয়ে ছাড় না দিয়েও ভাষাগত দ্ব্যর্থতা দূর করার প্রয়াস নিতে পারি।

এই পরিমার্জন প্রস্তাবটি বিবেচনা করার সাথে সাথে কয়েকটি সম্ভাব্য অতি-সাধারণ যুক্তি সামনে আসতে পারে। আমি এখানে সেগুলোর একটু উত্তর দেয়ার চেষ্টাও করছি-

যুক্তি ১ : ইংরেজিতে তো সরাসরি বলছে, বাংলায় এত ঘোরাবার দরকার কী?
উত্তর : ইংরেজি "Proposed deletion" বাক্যটির বঙ্গানুবাদ হিসেবে "অপসারণ প্রস্তাব" মোটেই ভুল নয়। তবে এখানে ভাবানুবাদ চিন্তা করলে একটু সৃজনশীলতার সুযোগ নিশ্চয়ই আছে। ভাষা এবং সংস্কৃতির পার্থক্যের কারণে অনেক সময়ই আক্ষরিক বঙ্গানুবাদের চাইতে ভাবানুবাদ বেশি যুৎসই।
যুক্তি ২ : আমরা তো আমাদের দিক থেকে পরিষ্কার বাংলা ভাষায় বলছি। কেউ ভুল বুঝলে আমাদের কি করার আছে?
উত্তর : ব্যক্তিগতভাবে আমার সরল বুদ্ধিতে আমি যা বুঝি তা হল- মনের ভাব যার, অন্যকে সেটা ভালভাবে বুঝিয়ে বলার দায়িত্বও তার। "তুমি যাহা লিখিবে লোকে পড়িবামাত্র যেন তাহা বুঝিতে পারে। যাহা লিখিলে, লোকে যদি তাহা না বুঝিতে পারিল, তবে লেখা বৃথা" - আমার নয়, শ্রী বঙ্কিমচন্দ্র চট্টোপাধ্যায়ের উক্তি।
যুক্তি ৩ : এইসব বাক্য-টাক্য শুধরে কিছু লাভ হবে না। যাদের ঝামেলা করার তারা ঝামেলা করবেই!
উত্তর : হয়ত করবে। হয়ত বর্তমানের চাইতে কম করবে। হতে পারে কোন উপকারই হবে না। কিন্তু আমাদের দিক থেকে প্রয়াস আমরা চালাতেই পারি। হতে পারে এই প্রয়াসের অভিজ্ঞতা থেকে আরো নতুন কোন সৃজনশীল বুদ্ধি/ ধারণা পাওয়া যেতে পারে।


আমাদের পক্ষ থেকে বন্ধুত্বপূর্ণ হাতটি আমরা সবসময় বাড়িয়ে রাখছি। সেটি যেন অন্যরা ভাল করে ধরে পারে সেজন্য তাদেরকেও একটু সাহায্য আমরা করতেই পারি, তাই না?

ধন্যবাদ।

তারুণ্য আলাপ • ১৫:৩০, ১৬ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

অপসারণ প্রস্তাবনা নিয়ে এমন সুচিন্তিত মতামত প্রকাশের জন্য শাবাব ভাইকে সাধুবাদ জানাই। বঙ্গানুবাদে একটু পরিবর্তন/পরিমার্জন করে যদি তা নতুন সম্পাদকের কাছে তা সহজভাবে তুলে ধরা যায় তাতে আমি দোষের কিছু দেখি না। এমনটা করা যেতেই পারে। প্রস্তাবে Symbol support vote.svg সমর্থন জানাচ্ছি।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৬:২৪, ১৭ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
আমি খুব একটা আগ্রহী নয়। "নিবন্ধ অপসারণের প্রস্তাবনা" যদি ভেঙে বলি তাহলে হবে "একটা নিবন্ধ যা অপসারণ করার জন্য প্রস্তাব করা হয়েছে", এটার কোথাও "অপসারণ করা হবে" নেই বা সেই অর্থ প্রকাশ করেও না, আমার মনে হয় না এটি বোঝা দুষ্কর কিছু। অন্যদিকে কারিগরি দিক থেকে শুধু প্রশাসকরাই একটা নিবন্ধ অপসারণ করবে নাকি করবে না তার "বিবেচনা" করতে পারে, অন্যরা প্রস্তাব করতে পারে মাত্র। যেহেতু নিবন্ধ অপসারণের প্রস্তাবটা উইকিপিডিয়ানদের নিকট করা হয় (মতামতে জন্য) তাই 'বিবেচনা' যোগ করে উইকির প্রশাসনকে টেনে আনা উচিত হবে না (কোন সময় কেউ একটা ভুল করলে দোষ হবে সবার)।
অতীতে কিছু অপসারণের প্রস্তাবনায় প্রস্তাবক ভুলভাবে প্রস্তাব করার কারণে পরে "অপসারণ প্রস্তাব দেয়ার মানেই অপসারণ করা নয়, এটি আলোচনার সূত্রপাত মাত্র" কথাগুলি এসেছে। এটার দায়ভার "নিবন্ধ অপসারণের প্রস্তাবনা" শিরোনামকে দেয়া যাবে না। তাছাড়া এটি নিয়মিত কোন ঘটা ঘটনা নয়। "নিবন্ধ অপসারণ বিবেচনার প্রস্তাব" কথাটায় কেমন একটা শুষ্কতার ছাপ আসে, ভালোভাবে বলতে হবে "নিবন্ধ অপসারণ করার জন্য বিবেচনার প্রস্তাব" বা "নিবন্ধ অপসারণের জন্য বিবেচনার প্রস্তাব" কিন্তু এত বড় শিরোনামের পক্ষেও নয়।
এবার এটা বাস্তবায়ন করতেও অনেক কিছু করা লাগবে। অনেকগুলি টেমপ্লেট সংশোধন করতে হবে, পুরনোগুলিকে নামের সাথে সামঞ্জস্য আনতে প্রায় হাজার খানেক পাতা স্থানান্তর করতে হবে, প্রায় ২ হাজার পাতায় বাক্যে সম্পাদনা করতে হবে। এছাড়া উইকির বাইরে অন্য উইকি যেমন উইকিউপাত্ত, কমন্সে, অ্যাপ অনুবাদে, মিডিয়াউইকিতে সামঞ্জস্য আনতে হবে। যুক্তি ৩ বলেই দিয়েছেন, অনেক লোক আছে যাদের হাজার বুঝাইলেও বুঝে না। বাক্যকে একটু নরম করে ২০ থেকে ১৯-এ আনতে যেটার লাভ খুবই ক্ষীণ তার জন্য এত কিছু করার পক্ষে নই।
"নিবন্ধ অপসারণের প্রস্তাবনা" সরল, সংক্ষিপ্ত বাক্য, এটা সরাসরি যা করতে চাইছে সেই কর্মকেই নির্দেশ করছে। "নিবন্ধ অপসারণের প্রস্তাবনা" পরিভাষা অতীত-বর্তমান উইকিপিডিয়ান মধ্যে পরিচিত একটি পরিভাষা, ইতিপূর্বে উইকির বাইরে প্রচুর জায়গায় এই পরিভাষা ব্যবহৃত হয়েছে। ইত্যাদি বিবেচনায় আমি বর্তমান "নিবন্ধ অপসারণের প্রস্তাবনা" নামে থাকার পক্ষে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৮:০৫, ১৭ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

বাংলা উইকিপিডিয়ায় হাজারের বেশি নিবন্ধ লিখেছেন যারা

প্রিয় সবাই, বাংলা উইকিপিডিয়া এখন পর্যন্ত মোট ১৩ জন অবদানকারী হাজারের বেশি নিবন্ধ তৈরি করেছেন। তাদের সবাইকে নিয়ে একটি ব্লগ লিখেছি। যারা হাজার ক্লাবে চলে গিয়েছেন তাদের সবাইকে অভিনন্দন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:২৭, ২০ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

সবাইকে সহস্র অভিনন্দন।--সুমিতা রায় দত্ত (আলাপ) ১৯:৪৬, ২০ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

আগস্টে অনুষ্ঠিত হবে সুইডেনে উইকিম্যানিয়া ২০১৯ , তার বৃত্তির সংযোগ

আগস্টে অনুষ্ঠিত হবে সুইডেনে উইকিম্যানিয়া। যোগ দিতে বৃত্তির জন্য আবেদন করুন এখানে। আবেদনের শেষ তারিখ ১৫ মার্চ ২০১৯

--সুমিতা রায় দত্ত (আলাপ) ২০:২৪, ২০ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

আলোচনা নিয়ে আমাদের সাথে আলোচনা করুন

Trizek (WMF) ১৫:০০, ২১ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

Hello!
Sorry to use English, দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন!
Your community is listed on the page for that consultation. Prompri created a page, but that page has been deleted by Suvray for technical reasons (if I've understood correctly).
Do you plan to recreate that page and host that important consultation?
Thank you, Trizek (WMF) (আলাপ) ১৭:০৭, ২৭ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgTrizek (WMF): Hey, the page was a machine translation. Bangla is not a very big community so I believe opening a separate thread on this page (village pump) is sufficient and will do it shortly. Thanks. ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:১৭, ২৭ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
Thank you for your explanation, ~ যুদ্ধমন্ত্রী. Looking forward the update about your community. :) Trizek (WMF) (আলাপ) ১৮:২১, ২৭ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

অনলাইন স্কেলেবেল ভেক্টর ডায়াগ্রাম অনুবাদ অভিযানে যোগদানের অনুরোধ

সুধী,

আমরা নিশ্চয় সকলেই চাই যে নিবন্ধের ছবিগুলির লেবেল বাংলা ভাষায় হোক। এজন্য সকল সম্পাদকের সহযোগ দরকার। অনলাইন স্কেলেবেল ভেক্টর ডায়াগ্রাম অনুবাদ অভিযানে, কেমন করে আপনি কাজটি সম্পন্ন করবেন, তা নীচের সংযোগে দেওয়া ইংরাজী ভিডিওর মাধ্যমে বুঝতে পারবেন, কিছু উদাহরণও দেওয়া আছে।

  • অনলাইন স্কেলেবেল ভেক্টর ডায়াগ্রাম অনুবাদ অভিযানের সংযোগ এটি
  • চারটি টিন্ডা দিয়ে আপনার নাম দিতে পারবেন এখানে
  • বাংলাতে যে ছবিগুলির লেবেল অনুবাদ করতে হবে তার তালিকা, দরকারমত টেমপ্লেটটি বানানোর বিধি এবং অভিযানের বিষয়শ্রেণীটির নাম এখানে
  1. অভিযান চলাকালীন তালিকাটি বদলানো যাবে না।
  2. অভিযানের সময়কাল ২১ ফেব্রুয়ারি থেকে ৩১ মার্চ অবধি।
  3. আমার/আপনার সবার এই অভিযানে বাংলায় অনুবাদিত ছবি দেখতে পাব এখানে
  4. পুরস্কারের খবর এখানে

আপনাদের অনুবাদ শুভ হোক। কোনপ্রকার বুঝতে অসুবিধা হলে যোগাযোগ করুন Gnome-edit-redo.svgMarajozkee:, Gnome-edit-redo.svgMoheen: অথবা আমাকে।

--সুমিতা রায় দত্ত (আলাপ) ১৫:১৭, ২২ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

আংশিক বাধাদান সরঞ্জাম চালুর প্রস্তাব

উপজেলা চেয়ারম্যান

উপজেলা চেয়ারম্যানগণ কি উল্লেখযোগ্য। — 37.111.224.232 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

না, যদি না তিনি সারা দেশে জাতীয়ভাবে ব্যাপকভাবে আলোচিত বা সমালোচিত হন। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১২:২৭, ২৮ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)
সেরা উপজেলা চেয়ারম্যান হলেও কি উল্লেখযোগ্য হবে না? -IqbalHossain (আলাপ) ০৪:২৭, ২ মার্চ ২০১৯ (ইউটিসি)
আমার মতে সেরা উপজেলা চেয়ারম্যান পুরস্কার প্রাপ্তরা হতে পারেন। কায়সার আহমাদ (আলাপ) ১৪:২৪, ২ মার্চ ২০১৯ (ইউটিসি)
আমার মতে সেরা উপজেলা চেয়ারম্যান পুরস্কার প্রাপ্তরাও উইকিতে থাকতে পারেনা। যদিও নিয়ম এর ব্যাপার টা খুব পরিস্কার না। --NahidHossain (আলাপ) ১২:৫৯, ৭ মার্চ ২০১৯ (ইউটিসি)
পুরস্কার প্রাপ্তরা কেন উল্লেেযোগ্য হবে না?--IqbalHossain (আলাপ) ১০:৫৮, ১০ মার্চ ২০১৯ (ইউটিসি)

বাংলা-জার্মান সম্প্রদায় বিনিময় কার্যক্রম ২০১৯ : লোগো চ্যালেঞ্জ

সুধী,

বাংলা-জার্মান সম্প্রদায় বিনিময় কার্যক্রম, লোগো চ্যালেঞ্জে অংশগ্রহণের জন্যে আপনাকে আমন্ত্রণ জানাচ্ছে।

আপনার তৈরি লোগো ১ থেকে ২০ মার্চ ২০১৯ তারিখের মধ্যে উইকিমিডিয়া কমন্সে সিসি বাই-এসএ ৪.০ লাইসেন্সের অধীনে আপলোড করুন।

আপনি এছাড়াও প্রস্তাবিত লোগোর জন্যে ভোট প্রদান করতে পারেন।

আরো তথ্যের জন্যে: Bengali-German Community Exchange Program/Logo Challenge

‍‍‍‍~মহীন (আলাপ) ১৩:৪৫, ২ মার্চ ২০১৯ (ইউটিসি)

বাংলাতে আঞ্চলিক টিটিটি এবং পশ্চিম বাংলা উকিমিডিয়ান গোষ্ঠীর আগামী পরিকল্পনা

সুধী, আপনারা সবাই জানেন বাংলাতে আঞ্চলিক টিটিটি এবং পশ্চিম বাংলা উকিমিডিয়ান গোষ্ঠীর আগামী পরিকল্পনা এর জন্য ৯ ও ১০ মার্চ দিন ঠিক করা হয়েছিল। কিন্তু খুব কম সংখ্যক উইকিমিডিয়ান আগ্রহ প্রকাশ করার জন্য অনুষ্ঠানটি এক বা দুইমাসের জন্য পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সম্প্রদায়ের ইচ্ছার উপরে আগামী এক বা দুই মাসের মধ্যে পরিকল্পনা করা যেতে পারে। এই জন্য এখানেই সম্প্রদায়ের আলোচনা ও মতামত আশা করছি। ধন্যবাদ।Jayanta (CIS-A2K) (আলাপ) ০৮:০৮, ৮ মার্চ ২০১৯ (ইউটিসি)

Section editing in the visual editor on the mobile site

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

The Editing team has been working on mw:VisualEditor on mobile/Section editing (to make it easy to make small changes to long articles) and a loading overlay (to be clear that the editor is still loading. Sometimes, if the editor is slow, people think it crashed). I think (but I'm not certain) that both of these changes will arrive here at the Bengali Wikipedia late this week. I think it will work well, but if you find problems, please leave a note on my talk page, so I can help you contact the team. Thank you, and happy editing! Whatamidoing (WMF) (আলাপ) ১৯:২০, ১১ মার্চ ২০১৯ (ইউটিসি)


New time: Monday, 18 March 2019 at approximately 11:15 UTC. Please contact me if you have any problems with it. Thank you for your patience. Whatamidoing (WMF) (আলাপ) ১৭:০৫, ১৫ মার্চ ২০১৯ (ইউটিসি)
 করা হয়েছে They have found one problem. After you make one edit, it does not let you make second section-only edit immediately if you are using Safari on iOS. Please let me know if you see other problems. Whatamidoing (WMF) (আলাপ) ১৭:২২, ১৮ মার্চ ২০১৯ (ইউটিসি)
OK --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:২০, ১৮ মার্চ ২০১৯ (ইউটিসি)

ফলতা ও হাসনাবাদ

পশ্চিমবঙ্গের দুটি গ্রাম হল হাসনাবাদ ও ফলতা। আমি এই গ্রাম দুটি নিয়ে নিবন্ধ লিখে ছিলাম বাংলা উইকিতে। ২০১৬ সালের ডিসেম্বর ১৮ তারিখে নিবন্ধ দুটি বাংলা উইকি থেকে অপসারণ করা হয় উল্লেখযোগ্য নয় বলে। সেই সময় আমি এই বিষয়ে কিছু জানা ছিলনা, ফলে আমার কাছে কোন যুক্তিও ছিল না। .........এখন বলি এই গ্রাম দুটি পশ্চিমবঙ্গের খুবই গুরুত্ব পূর্ণ গ্রাম। ফলতাতে ভারতের প্রথম বিশেষ অর্থনৈতিক অঞ্চল বা এসসিজেড (SEZ) প্রতিষ্ঠিত হয়েছিল। এটি বর্তমানে পশ্চিমবঙ্গের একটি শিল্প এলাকা। আর হাসনাবাদ ভারতের সেন্সাস টাউনের শর্ত পূর্ণ করতে পারেনি ফলে এখনও গ্রাম হিসাবে উল্লেখিত হয়। তবে হাসনাবাদ হল হাসনাবাদ সমষ্টি উন্নয়ন ব্লক-এর সদর দপ্তর ও একটি বড় বাজার এলাকা। এখানে একটি রেল স্টেশন রয়েছে। হাসনাবাদ পশ্চিমবঙ্গে বেশ পরিচিত একটি না। ফলে আমার মনে হয় এই দুটি নিবন্ধ বাংলা উইকিতে থাকা উচিত। আর হ্যাঁ, এই গ্রাম দুটির নিবন্ধ ইংরেজি উইকিতে রয়েছে (Falta এবং Hasnabad)।...এই বিষয়ে সকলের মতামত চাই।....ধন্যবাদ। খাঁ শুভেন্দু (আলাপ) ১৬:১৩, ১৪ মার্চ ২০১৯ (ইউটিসি)

নিবন্ধ দুটি বাংলা উইকিতে রাখার পক্ষে Symbol support vote.svg সমর্থন জানাচ্ছি। আবু সাঈদ (আলাপ) ০৬:৪৯, ১৬ মার্চ ২০১৯ (ইউটিসি)
প্রশাসক ভাইদের দৃষ্টি আকর্ষণ করছি, যদি সম্ভব হয় পুনরুদ্ধার করে দিন। কায়সার আহমাদ (আলাপ) ১৭:০৭, ১৬ মার্চ ২০১৯ (ইউটিসি)

সমর্থন করার জন্য আপনাদের ধন্যবাদ।খাঁ শুভেন্দু (আলাপ) ১৬:২১, ১৭ মার্চ ২০১৯ (ইউটিসি)

 করা হয়েছে--জয়ন্ত (আলাপ - অবদান) ২১:১৯, ১৬ মার্চ ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgJayantanth: দা আপনাকে অশেষ ধন্যবাদ নিবন্ধ দুটি পুনরুদ্ধার করার জন্য। ...সামনের কয়েক দিনে নিবন্ধ দুটির আরও উন্নয়নের চেষ্টা করব। খাঁ শুভেন্দু (আলাপ) ১৬:২৫, ১৭ মার্চ ২০১৯ (ইউটিসি)

CIS-A2K সম্প্রদায় পরামর্শ ২০১৯

সুধী, CIS-A2K এর পক্ষ থেকে আমরা আমাদের ভবিষ্যত কার্যক্রম এবং উদ্যোগ প্রস্তুত করার প্রক্রিয়া শুরু করেছি। আপনাদের কে অনুরোধ করছি যে নিচের ফর্মটি পূরণ করে আমাদের আমাদের ভবিষ্যত কার্যক্রম এবং উদ্যোগের দিশা দিয়ে আমাদের বাধিত করিবেন। https://docs.google.com/forms/d/e/1FAIpQLSduNuq2uneHuQBcBni15ffMZQ1_jnuMWUGQiJthIArnHRvT-w/viewform যে কোনো প্রকার প্রশ্ন আমাকে জানাতে পারেন। ধন্যবাদ। ১৭:৩০, ২০ মার্চ ২০১৯ (ইউটিসি)

  1. এটা কি পশ্চিমবঙ্গের জন্য প্রযোজ্য এবং কত তারিখে শুরু হচ্ছে। Tarunsamanta (আলাপ) ১৫:১৩, ১৯ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

আড্ডা:ঢাকা উইকিপিডিয়া মিটআপ, মার্চ ২০১৯

প্রিয় সবাই, নিয়মিত আড্ডার অংশ হিসেবে মার্চের ২৩ তারিখ শনিবার অপরাহ্ন ৪.৩০ থেকে ৬.৩০ পর্যন্ত আমরা বাংলা উইকিপিডিয়ানরা ঢাকার জাতীয় গ্রন্থাগারের সামনে একত্র হয়ে আড্ডা দেব। কোন অনুষ্ঠানিকতা নেই, আপনিও চলে আসুন। বিস্তারিত: উপরের লিংকে দেখুন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৯:৫৯, ২১ মার্চ ২০১৯ (ইউটিসি)

উইকিবার্তার চতুর্থ সংখ্যা (মার্চ ২০১৯)

মার্চ ২০১৯ সংখ্যা

প্রিয় সবাই, বাংলাদেশ, ভারত তথা বিশ্বের বিভিন্ন প্রান্তের উইকিমিডিয়া ও উইকিপিডিয়া সম্প্রদায়ের হালনাগাদ সংবাদসহ নানা তথ্য নিয়ে ওয়েব সংস্করণে প্রকাশিত হয়েছে উইকিমিডিয়া সম্পর্কিত বাংলা ভাষার সাময়িকী ‘উইকিবার্তা’র চতুর্থ সংখ্যা। পরবর্তী সংখ্যায় আপনিও লেখা দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা: wikibarta@wikimedia.org.bd ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৪:৪৮, ২৬ মার্চ ২০১৯ (ইউটিসি)

আড্ডা:চট্টগ্রাম উইকিপিডিয়া মিটআপ, মার্চ ২০১৯

Wikimedia Bangladesh logo.svg
Wikipedia School Program at Agrabad Government Colony High School (Boys' Section) 01.JPG

প্রিয় সবাই,
আগামী ২৯ মার্চ ২০১৯, চট্টগ্রামের উইকিপিডিয়ানদের দশম উইকিমিটআপ অনুষ্ঠিত হতে যাচ্ছে।
চট্টগ্রাম উইকিপিডিয়া সম্প্রদায় আয়োজিত উইকিপিডিয়ানদের এই আড্ডা সকলের জন্য উন্মুক্ত। বিস্তারিত দেখুন আড্ডার পাতায়
আপনাকে আড্ডায় আমন্ত্রণ এবং এখানে নাম নিবন্ধনের অনুরোধ জানানো হচ্ছে।
ধন্যবাদ।~মহীন (আলাপ) ১৯:০৬, ২৭ মার্চ ২০১৯ (ইউটিসি)

২০১৯ সালের প্রশাসকত্ব পর্যালোচনা ও প্রশাসকত্ব বাতিল করার বিজ্ঞপ্তি

সুধী, আপনারা জানেন গত বছর প্রশাসকত্ব পর্যালোচনা ও অপসারণ নীতিমালা বাংলা উইকিপিডিয়ায় উর্ত্তীর্ণ হয়। উর্ত্তীর্ণ হওয়া নীতিমালা অনুসারে বর্তমান ১৬ জন প্রশাসকের মধ্যে নিম্নলিখিত প্রশাসকগণ ২০১৯-এর মার্চ মাস অনুসারে মানদণ্ড ২.১ (টীকায় দ্রষ্টব্য) পূরণ করতে ব্যর্থ হন:

উপরোক্ত সকল প্রশাসক ২০১৮ সালের পর্যালোচনায় সক্রিয় প্রশাসকের মানদণ্ড পূরণে ব্যর্থ হন, তাঁদের সকলকে বার্তা দেয়ার পর প্রশাসকত্ব রাখবেন বলে জানান (এখানে দেখুন) কিন্তু ৩ মাসের অধিক সময় (১ বছর) পরেও মানদণ্ড পূরণ করতে পারেননি। আরেক কথায় বলা যায়, তারা পরপর দুই বছর (মার্চ ২০১৭ - মার্চ ২০১৮ ও মার্চ ২০১৮ - মার্চ ২০১৯) প্রশাসকত্ব নীতিমালা পূরণ করতে পারেন নি। মানদণ্ড ২.১ (টীকায় দ্রষ্টব্য) "কোন প্রশাসক নিষ্ক্রিয়তার সতর্কতা পাওয়ার পর যদি আলোচনাসভাতে বার্তার মাধ্যমে সরঞ্জাম রাখতে ইচ্ছুক থাকেন সেক্ষেত্রে সংশ্লিষ্ট প্রশাসককে অবশ্যই বার্তা রাখার ৩ মাসের মধ্যে সক্রিয়তার নীতি পূরণ করতে হবে। অন্যথায়, তার অধিকার সরাসরি বাতিল হবে" অনুসারে তাঁদের প্রশাসকত্ব ও ব্যুরোক্র্যাটত্ব (যদি থাকে) বাতিল করা হল।

--আফতাবুজ্জামান (আলাপ) ১৬:৫৯, ১ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

নতুন অনুবাদিত এসভিজি ছবিগুলি সঠিক নিবন্ধে যোগের অনুরোধ

সুধী, সম্প্রতি বিভিন্ন ভাষায় ভেক্টর ছবির লেবেল অনুবাদের প্রতিযোগিতা সম্পন্ন হল। তাতে বাংলা ভাষায় বিভিন্ন বিষয়ক, মোট ২১০টি ছবি অনুবাদ হয়েছে। যে যে নিবন্ধে এই ছবিগুলির দরকার আছে সেগুলিতে যোগ করবার অনুরোধ রইল, ছবিগুলি পাবেন এখানে। লেবেলে কিছু ভুল ভ্রান্তি থাকলে যিনি অনুবাদ করেছেন তাকে জানালে, তিনি শুধরে দিতে পারবেন বা আপনি নিজেও তা করতে পারেন। ধন্যবাদান্তে। --সুমিতা রায় দত্ত (আলাপ) ১৭:৩০, ৩ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

Read-only mode for up to 30 minutes on 11 April

১০:৫৬, ৮ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

Wikimedia Foundation Medium-Term Plan feedback request

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

The Wikimedia Foundation has published a Medium-Term Plan proposal covering the next 3–5 years. We want your feedback! Please leave all comments and questions, in any language, on the talk page, by April 20. আপনাকে ধন্যবাদ! Quiddity (WMF) (talk) ১৭:৩৫, ১২ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

ভালো নিবন্ধ

আমার মনে হয় যে বাংলা উইকিপিডিয়াতে ভালো এবং মান সম্মত নিবন্ধের সংখ্যা অনেক কম। তারওপর, সাধারণ নিবন্ধগুলির বেশির ভাগই উইকিপিডিয়ার নিয়ম মেনে চলে না। এতে আপনাদের কি মতামত? -- Bang Bang50 (আলাপ) ২১:৪৯, ১২ এপ্রিল ২০১৯ (ইউটিসি)

আড্ডা:রাজশাহী উইকিপিডিয়া মিটআপ, এপ্রিল ২০১৯

প্রিয় সবাই, নিয়মিত আড্ডার অংশ হিসেবে আগামীকাল শুক্রবার অপরাহ্ন ৫.০০ থেকে ৬.৩০ পর্যন্ত আমরা বাংলা উইকিপিডিয়ানরা রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার এর পাদদেশে একত্র হয়ে আড্ডা দেব। কোন অনুষ্ঠানিকতা নেই, আপনিও চলে আসুন। বিস্তারিত: উপরের লিংকে দেখুন। ধন্যবাদ।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৫:৩৭, ২৫ এপ্রিল ২০১৯ (ইউটিসি)