উইকিপিডিয়া আলোচনা:অনলাইন এডিটাথন/২০২০/বিশেষ এডিটাথন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

পর্যালোচনা প্রসঙ্গ[সম্পাদনা]

ব্যবহারকারী:ইফতেখার নাইম এর পর্যালোচনা নিয়ে আমি এবং আরো অনেক অংশগ্রহণকারী প্রশ্ন তুলেছেন, আমরা অনেকেই ওনার পর্যালোচনা নিয়ে সন্দিহান, অনি কারো আলাপ পাতায় কোনো বার্তা না দিয়েই নিবন্ধ বাতিল বলে ঘোষণা করছেন, উদাহরণস্বরুপ আমার তৈরি ২য় ইব্রাহিম খান পাতাটির আলাপ পাতা থাকা সত্তেও কোনো কারণ ছাড়াই পাতাটি বাতিল হিসেবে ঘোষণা করেছেন। আমি প্রশাকগণ এবং অন্যন্য পর্যালোচকদের দৃষ্টি আকর্ষণ করছি।ধন্যবাদ।এফ আর শুভ (আলাপ) ০৮:১৬, ২ এপ্রিল ২০২০ (ইউটিসি)

@Foysalur Rahman Shuvo: আপনি আমাকে ক্ষমা করবেন। এরপর থেকে বিষয়টি মাথায় রাখা হবে। এবং আপনার নিবন্ধ এই এডিটাথনের জন্য প্রযোজ্য নয়। কারণটা আমার আলাপ পাতায় বলা আছে। ইফতেখার নাইম (আলাপ) ০৮:২৯, ২ এপ্রিল ২০২০ (ইউটিসি)
আশা করি আপনার আলাপ পাতা আপনি পুনরায় দেখেছেন, আপনার সাহায্যর জন্য আপনাকে ধন্যবাদ।এফ আর শুভ (আলাপ) ১১:১৩, ২ এপ্রিল ২০২০ (ইউটিসি)
মনে হচ্ছে সমস্যা এখন সমাধান হয়েছে। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:২২, ২ এপ্রিল ২০২০ (ইউটিসি)

নিবন্ধ[সম্পাদনা]

@আফতাবুজ্জামান এবং ইফতেখার নাইম: আউর খান আইবেক নিবন্ধ তৈরির তালিকাতে আছে, কিন্তু নিবন্ধটি বাংলাপিডিয়াতে নেই। এই প্রতিযোগিতার জন্য নিবন্ধটি কি অনুবাদ করা যাবে?____সাদমান ছাকিব 🇧🇩(💌আলাপ💌) ১৩:২১, ২ এপ্রিল ২০২০ (ইউটিসি)

@Md. Sadman Sakib Bd: বাংলাপিডিয়াতে নিবন্ধটি আছে। আপনি আউর খান আইবক (বাংলা পিডিয়াতে পাবেন) ক্লিক করুন। আর পাতাটি তৈরি করতে পারেন। পাতাটির নাম আউর খান আইবক হবে।ইফতেখার নাইম (আলাপ) ১৩:৩৩, ২ এপ্রিল ২০২০ (ইউটিসি)

প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ নিবন্ধ থেকে বিষয়শ্রেণী 'উদ্ধৃতি শৈলী রক্ষণাবেক্ষণ: PMC বিন্যাস' দূর করা প্রসঙ্গে[সম্পাদনা]

আমি প্রত্যক্ষ বৈদেশিক বিনিয়োগ নিবন্ধটি তৈরি ও সম্প্রসারণে কাজ করছি। সম্পাদনার এক পর্যায়ে লক্ষ্য করলাম উক্ত নিবন্ধের বিষয়শ্রেণীতে একটা অনাকাঙ্ক্ষিত বিষয়শ্রেণী (উদ্ধৃতি শৈলী রক্ষণাবেক্ষণ: PMC বিন্যাস) যোগ হয়েছে, যদিও আমি এটি করিনি অথবা বুঝে করিনি। এটা সরানোরও কোন উপায় দেখছি না। এই বিষয়ে আমি বুঝিও না। অনুগ্রহ করে কেউ একটু বুঝিয়ে বলবেন এবং কিভাবে এটা সরানো যায় সেটা বলবেন। ধন্যবাদ। রুবেল শেখ (আলাপ) ১৭:৪৭, ৯ এপ্রিল ২০২০ (ইউটিসি)

@আফতাবুজ্জামান এবং RockyMasum: ~ নাহিয়ান আলাপ ১৭:৫১, ৯ এপ্রিল ২০২০ (ইউটিসি)
@Rubel33 এবং Nahian~bnwiki: এটি নিবন্ধ রক্ষণাবেক্ষণের জন্য ব্যবহৃত একটি বিষয়শ্রেণী, যা সক্রিয় ভাবে যুক্ত হয়। আপনি নিবন্ধে {{সাময়িকী উদ্ধৃতি}}-এর সাথে pmc প্যারামিটার ব্যবহার করার কারণে বিষয়শ্রেণীটি যুক্ত হয়েছে। এটি নিয়ে আপনাকে ভাবতে হবেনা। ধন্যবাদ! জনি (আলাপ) ১১:০৫, ১০ এপ্রিল ২০২০ (ইউটিসি)
@ZI Jony: আপনাকে অসংখ্য ধন্যবাদ। রুবেল শেখ (আলাপ) ১১:৩১, ১০ এপ্রিল ২০২০ (ইউটিসি)

এডিটাথনে নিবন্ধের শব্দসংখ্যা[সম্পাদনা]

@Wikitanvir এবং আফতাবুজ্জামান: দয়া করে লক্ষ্য করুন

নিয়মাবলীতে স্পষ্ট উল্লেখ আছে

  • নতুন তৈরিকৃত নিবন্ধের ক্ষেত্রে তথ্যছক, বিভিন্ন সংযোগ বা লিংক ইত্যাদি বাদে নিবন্ধের শব্দসংখ্যা কমপক্ষে ১,০০০ হতে হবে।
ক্রমিক গৃহিত হওয়া নিবন্ধের নাম আনুমানিক শব্দ সংখ্যা
অনুস্রবণ = ৫২০
অবসরভাতা = ৯৯০
অমরকোষ = ৪৮০
অর্ধেন্দুশেখর মুস্তফি = ১৮০
অস্টেন্ড কোম্পানি = ৮৮০
আউর খান আইবেক = ১৯৫
আজিম-উস-শান = ৪৪০
আত্মীয় সভা = ২৯০
আদেল উদ্দিন আহমেদ = ২৫০
১০ ইতিহাস একাডেমি = ২৫০
১১ ইস্ট ইন্ডিয়া হাউজ = ৯০০
১২ উইলিয়াম উইলবারফোর্স বার্ড = ৩২০
১৩ উইলিয়াম ওয়াটস = ৫৩০
১৪ উইলিয়াম টেইলার = ১৯৫
১৫ উড-এর শিক্ষা প্রস্তাব = ৫১০
১৬ উত্তরখান থানা = ১৪০
১৭ উদ্ভিদকুল = ৯৭০
১৮ কারিগর = ৩৬০
১৯ চার্লস ওয়াটসন = ৫৭০
২০ পঞ্চানন বর্মা = ৪৮০
২১ পরমাণু শক্তি গবেষণা প্রতিষ্ঠান (বাংলাদেশ) =৪৪০
২২ পরাশ্রয়ী উদ্ভিদ = ৭১০
২৩ পরিবেশ আইন = ৯২০
২৪ পাডলিং = ৪৩০
২৫ পূর্ব পাকিস্তান সাহিত্য সংসদ = ১৫০
২৬ প্রোটোজোয়া = ৭১০
২৭ মাল পাহাড়িয়া = ১৯০
২৮ বঙ্গীয় প্রাদেশিক মুসলিম লীগ = ৬৩০
২৯ বাংলাদেশ কলেজ অব ফিজিসিয়ানস অ্যান্ড সার্জনস = ৫২০

উপরোক্ত নিবন্ধগুলির একটাও ১০০০ শব্দের নয়। নিবন্ধগুলি কিভাবে গৃহিত হলো তা আমি বলব না। আমি বলব এই ব্যাপারে প্রশাসকদের হস্তক্ষেপ প্রয়োজন।  কুউ  পুলক  ১৭:২৮, ১৫ এপ্রিল ২০২০ (ইউটিসি)

@Kupulak: এই এডিটাথন শুরুর আগেই আমরা বিষয়টি নিয়ে চিন্তা করেছি, ও আপনার আগে ইতোমধ্যে আরও কিছু ব্যবহারকারীর মনে এমন প্রশ্নের উদয় হয়েছে। বাংলাপিডিয়াকে কেন্দ্র করে যেহেতু এই এডিটাথন করা, তাই দেখা গেছে অনেক উল্লেখযোগ্য নিবন্ধের ক্ষেত্রে প্রয়োজনীয় তথ্যের স্বল্পতা রয়েছে। সেক্ষেত্রে সেগুলো ১০০০ তথ্যের নিচে থাকলেও তা গ্রহণযোগ্য। তবে আপনার তালিকার কিছু নিবন্ধ রয়েছে যা বৃদ্ধি করা সম্ভব, সেগুলোর ব্যপারে পর্যালোচক ও সম্পর্কিত জমাদানকারীর সাথে আলোচনা করে ব্যবস্থা নেওয়া হবে। — তানভির • ০৯:৫৭, ১৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)
@Wikitanvir: আপনাকে অনেক অনেক ধন্যবাদ।  কুউ  পুলক  ১০:০৭, ১৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)

প্রশ্ন[সম্পাদনা]

যেকোন নিবন্ধই অনুবাদ করা যাবে, তাইতো? শুধু ১০০০ শব্দের অধিক হতে হবে?রাফি ❤ (আলাপ) ১৪:৩৬, ১৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)

@Rafi Bin Tofa: শুধু তালিকা থেকে যেকোন নিবন্ধ অনুবাদ করা যাবে। ন্যুনতম ১,০০০ শব্দের হতে হবে। তবে একান্তই যদি তথ্য না পাওয়া যায় তবে শব্দ সংখ্যার শর্ত শিথিল করা যেতে পারে। ধন্যবাদ। --মাসুম-আল-হাসান (আলাপ) ১৭:৫৬, ১৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)

নিবন্ধ বাড়ানো[সম্পাদনা]

@Wikitanvir: তালিকার নতুন নিবন্ধ অনুচ্ছেদে নিবন্ধ বাড়ানোর অনুরোধ করছি।____সাদমান ছাকিব 🇧🇩(💌আলাপ💌) ১৭:৫০, ১৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)

@Md. Sadman Sakib Bd: আপনি কি এই নিবন্ধ তালিকার নিবন্ধ সংখ্যা বাড়ানোর কথা বলছেন? যদি তাই হয়ে থাকে তবে নিশ্চিত থাকুন নতুন নিবন্ধের সংখ্যা আরও বাড়ানো হবে। তালিকায় নিবন্ধ ঘাটতি হওয়ার কোন সম্ভাবনা নেই। ধন্যবাদ।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৮:০০, ১৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)
@RockyMasum: Face-wink.svg ধন্যবাদ। আমি এই নিবন্ধ তালিকার নিবন্ধের সংখ্যা বৃদ্ধির কথাই বলেছি।____সাদমান ছাকিব 🇧🇩(💌আলাপ💌) ১৮:০৩, ১৬ এপ্রিল ২০২০ (ইউটিসি)

উইলিয়াম ম্যাকপিস থ্যাকারি নিবন্ধ তৈরি ও জামাদানকারী ভিন্নতা প্রসঙ্গে[সম্পাদনা]

যতটুকু দেখলাম এবং বুঝলাম উইলিয়াম ম্যাকপিস থ্যাকারি নিবন্ধটি তৈরি ও সম্প্রসারণ করেছেন ব্যবহারকারী:WAKIM। কিন্তু প্রকল্প পাতায় দেখলাম নিবন্ধটির কাজ করেছেন এবং জমা দিয়েছেন ব্যবহারকারী:nahimbd~। এটা কি করে সম্ভব? আমার মনে এই ব্যপারটা ব্যবহারকারী:WAKIM কে না জানিয়েই করা হয়েছে। এছাড়াও আরও ২৮ টি নিবন্ধের কাজ ব্যবহারকারী:nahimbd~ করছেন বলে প্রকল্প পাতায় উল্লেখ আছে যদিও সেগুলোর অধিকাংশের সাথে এই ব্যবহারকারী কোন সংশ্লিষ্টতা নাই। তাই প্রকল্প সংশ্লিষ্টদের কাছে অনুরোধ একটু ব্যাপারটা পরিষ্কার করার জন্য। ধন্যবাদ। রুবেল শেখ (আলাপ) ১৯:১২, ২০ এপ্রিল ২০২০ (ইউটিসি)

বিষয়টিই দৃষ্টিগোচরে আনার জন্য ধন্যবাদ রুবেল শেখ। নিবন্ধ ইতিহাস বলছে এটি ব্যবহারকারী:WAKIM-এর দ্বারা প্রণীত ও সম্প্রসারিত। ব্যবহারকারী:nahimbd~ ভুল করে এমনটি করে থাকতে পারেন। আমি ব্যবহারকারী:WAKIM-কে অনুরোধ করবো, নিজের নামে নিবন্ধটির কাজ করছেন অংশে নিজের নাম যোগ করতে ও উনার পছন্দমতো সময়ে জমা দিতে। — তানভির • ২০:৪১, ২০ এপ্রিল ২০২০ (ইউটিসি)
একটা বিষয় বুঝতে পারছি না, ব্যবহারকারী:nahimbd~ কেন বারবার কোনো উত্তর না দিয়ে ওনার নাম মুছে এখানে অন্যের নাম যোগ করছে। এর আগে একবার উনি সম্পূর্ণ আলোচনাই মুছে দিয়েছিলো। তানভির ভাই একটু দেখবেন বিষয়টা। ধন্যবাদ। রুবেল শেখ (আলাপ) ২১:০২, ২০ এপ্রিল ২০২০ (ইউটিসি)
যেহেতু এমন পরিস্থিতি তৈরি হয়েছে। যারা পর্যালোচনা করছেন, পর্যালোচনা ও এডিটাথনের মান অক্ষুণ্ণ রাখতে কষ্ট করে পাতার ইতিহাসেও নজর দিবেন।--ওয়াকিম (আলাপ) ০৫:০৩, ২১ এপ্রিল ২০২০ (ইউটিসি)
ওয়াকিম আপনার মূল্যবান পরামর্শের জন্য ধন্যবাদ। সেই সাথে আমি ব্যবহারকারী:nahimbd~ কে বিশেষভাবে অনুরোধ করছি এরূপ ধ্বংসাত্মক সম্পাদনা থেকে বিরত থাকুন। লক্ষ্য করলাম উইকিপিডিয়া:অনলাইন এডিটাথন/২০২০/বিশেষ এডিটাথন/নিবন্ধ তালিকা থেকে আপনি বারবার তথ্য মুছে ফেলেছেন যেটা খুবই দুঃখজনক। এটা না করে নিজে মানসম্মত সম্পাদনা করুন এবং বাংলা উইকিপিডিয়ার উন্নয়নে গর্বিত অংশীদার হোন। এডিটাথন সংশ্লিষ্ট সকলকে বিশেষ করে আয়োজক ও পর্যালোচনাকারীদের অনুরোধ করবো সঠিক মান নিয়ন্ত্রণ করার জন্য। অন্যথায় আমাদের মত নতুন অবদানকারীরা আগ্রহ হারিয়ে ফেলবে। ধন্যবাদ। রুবেল শেখ (আলাপ) ১১:৩৪, ২১ এপ্রিল ২০২০ (ইউটিসি)

ধ্বংস প্রবণতা ও অনভিজ্ঞ উইকিপিডিয়ানের পর্যালোচনা[সম্পাদনা]

@Wikitanvir: এই আলাপ পাতায় এবং নিবন্ধ তালিকায় আইপি এড্রেস থেকে প্রচুর ধ্বংস প্রবণতা চলছে। এই পাতার অনেক আলোচনা একজন মুছে দিয়েছিল। এছাড়াও তালিকা পাতার নিবন্ধ সৃষ্টি প্রয়োজন অনুচ্ছেদ পুরোটাই মুছে দিয়েছিল সে। আমি তা আবার পূর্বাবস্থায় ফেরত এনেছি। তাই ধ্বংস প্রবণতা প্রতিরোধে এই এডিটাথন সম্পর্কিত সবধরনের পেজ আইপি থেকে সম্পাদনা ব্লক করা হোক

দ্বিতীয়ত, ব্যবহারকারী:Jubaeir একজন অনভিজ্ঞ উইকিপিডিয়ান। তার সম্পাদনার সংখ্যা মাত্র ৮০+। পর্যালোচনা করছেন-তালিকায় তার নাম নেই। তিনি আমার তৈরি অসহযোগ আন্দোলন (১৯৭১) নিবন্ধটি কোন পর্যালোচনা ছাড়াই গৃহীত ট্যাগ লাগিয়েছেন।

তাই উপর্যুক্ত বিষয় গুলোর ব্যাপারে যথাযথ ব্যবস্থা নেয়ার ব্যবস্থা নেয়ার অনুরোধ করছি। ____সাদমান ছাকিব 🇧🇩(💌আলাপ💌) ১১:৩৭, ২১ এপ্রিল ২০২০ (ইউটিসি)

@Md. Sadman Sakib Bd: নিবন্ধটি আমি পর্যালোচনা করেছি পরবর্তীতে। ব্যাপারটি দৃষ্টি আকর্ষণ করানোয় আপনাকে ধন্যবাদ। — অংকন (আলাপ) ১২:০৭, ২১ এপ্রিল ২০২০ (ইউটিসি)