উইকিপিডিয়া:আলোচনাসভা/সংগ্রহশালা/২০২১/৭-৮

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
আলোচনাসভার সংগ্রহশালা
+ জানুয়ারি - এপ্রিল মে - আগস্ট সেপ্টেম্বর - ডিসেম্বর
২০০৪/০৫ সবচেয়ে পুরাতন
২০০৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০০৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১০ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১১ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১২ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৩ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৪ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৫ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৬ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৭ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৮ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০১৯ ১ থেকে ৪ ৫ থেকে ৮ ৯ থেকে ১২
২০২০ ১ থেকে ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ -১০ ১১ - ১২
২০২১ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২২ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৩ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
২০২৪ ১ - ২ ৩ - ৪ ৫ - ৬ ৭ - ৮ ৯ - ১০ ১১ - ১২
সংগ্রহশালার সূচিপত্র‎‎

উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ ২০২১- Yahiya ও Ahmed Kanik দুর্নীতি

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


জনাব, ইয়াহিয়া একজন উইকিপিডিয়ার প্রবীণতম সম্পাদক ‌‌। উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ ২০২১- এ আমরা একক ভাবে প্রতিযোগীতা করছি । আমি মোটামুটি এগিয়ে ছিলাম। এখানে তুলনা করুন কিন্তু জনাব ইয়াহিয়া ,আহমেদ কনিক প্রমূখ সংঘবদ্ধভাবে/ সংগ্রহ করে ইয়াহিয়া ব্যবহারকারী আইডি থেকে ছবি আপলোড দিচ্ছে । এছাড়া তিনি  করা হয়েছে এমন চিহ্নিত না করে আমার প্রচুর সময় অপচয় করিয়েছেন। জনাব , ইয়াহিয়া ও কনিকের মিলিতে এই দুর্নীতি বিরুদ্ধে ব্যবস্থা নিন নতুবা প্রতিযোগিতা বয়কট করছি,সরে দাড়াচ্ছি।

ধন্যবাদ। — Nazrul Islam Nahid Majumder (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

আর দয়া করে আরেকটু নির্দিষ্ট করে বলুন আমি/আমরা প্রতিযোগিতার কোন নিয়ম লঙ্ঘন করেছি?— য়াহিয়া (আলাপঅবদান) - ০৩:৩৬, ৩ জুলাই ২০২১ (ইউটিসি)
@Yahya: আপনার ব্যবহৃত সম্পাদনা প্রযুক্তি একাধিক প্রতিযোগী ব্যবহার করছেন। আমিও কয়েকবার ব্যবহার করেছি। এটি খুব ধীর সে অনুপাতে আপনি খুব দ্রুত কীভাবে করছেন? আমি অভিযোগ করেছি আপনার ঐ ব্যবহারকারী আইডি থেকে একাধিক ব্যক্তি ছবি যুক্ত করছে অথবা কেউ চিত্র সংগ্রহ করে দিচ্ছে। আমার অভিযোগ দুটোই অতটা জোরালো নয় , প্রথমটি মনে হয়েছিল যৌক্তিক এখন যেহেতু বলছেন এটি ঠিক তাই আমি অভিযোগ তুলে নিচ্ছি। আপনি দ্রুত গতি পাওয়ার পূর্বে আপনার সম্পাদনা সংখ্যা ছিল মাত্র ২৭ টি আর তখন আমি প্রথম,রামিশা তাবাসসুম (এই ব্যবহারকারী প্রতিযোগিতা নাম দেননি তবে সম্পাদনা করছেন) দ্বিতীয় ও কুউ পুলক তৃতীয় ছিলেন এবং আপনি একদম নিচের দিকে ছিলেন। আপনার প্রযুক্তিটি আমি ও একাধিক প্রতিযোগী ব্যবহার করছেন। আমি ও তারা কেন পারিনি কোন কারণই দেখছিনা। আপনি করতে থাকুন, আমি আমার অভিযোগ তুলে নিচ্ছি।— Nazrul Islam Nahid Majumder (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
@Nazrul Islam Nahid Majumder: আপনি আমার দ্রুত সম্পাদনা দেখে নিরুৎসাহী হয়েছেন বলে দুঃখিত। প্রথম দিন শেষে আপনি ২৭ টি দেখেছিলেন, কারণ এই হ্যাশট্যাগ সরঞ্জামটি একটু ধীরে কাজ করে, এবং সম্ভবত ৬-৭ ঘন্টা পর পর আপডেট হয়। এ ব্যাপারটা নিয়ে আমি আরও কিছু উইকিপিডিয়ানদের সাথে কথা বলেছি। দ্বিতীয়ত, আমি একাধিক ডিভাইস ব্যবহার করছি না (যদিও এটি নীতিবিরুদ্ধ নয়, তারপরও ব্যবহারকারী পরীক্ষক চাইলে এটি যাচাই করে দেখতে পারেন) এবং হাতেই সম্পাদনা করছি। বরং আমার সম্পাদনার পদ্ধতির কারণে দ্রুত সম্পাদনা করতে পারছি। যাই হোক, আপনার সুবিধার্থে আমি আমার সম্পাদনার গতি কমিয়ে দিচ্ছি। য়াহিয়া (আলাপঅবদান) - ০৪:৩৩, ৩ জুলাই ২০২১ (ইউটিসি)
@Nazrul Islam Nahid Majumder: "সংঘবদ্ধভাবে দুর্নীতি" কেন বললেন ব্যাখ্যা দিন। এটা ঠিক যে, ইয়াহিয়া ভাই এই তালিকা থেকে করলেও মূল তালিকা পাশাপাশি রেখে মূল তালিকারগুলো  করা হয়েছে চিহ্নিত করতে পারতেন। এটা ছাড়া আর কোনো ভুল দেখছি না। আর এই ভুলের জন্যও দুর্নীতি বলা কিভাবে ঠিক? ব্যাখ্যা দিন। আমি প্রতিযোগীতায় অংশ নেই নি, শুধু একটি তালিকা করেছি। যেটা আবার এমন নয় যে, শুধু ইয়াহিয়া ভাইয়ের জন্য। তারপরও আমার কাজকে দুর্নীতি বলায় কষ্ট পেলাম। — AKanik 💬 ০৪:৩৮, ৩ জুলাই ২০২১ (ইউটিসি)
@Ahmad Kanik: এরকম সমস্যায় কিন্তু আমকেও পরতে হয়েছে, অনেকগুলো নিবন্ধ এমন পেয়েছি যে, আগেই কেউ চিত্র যোগ করে দিয়েছেন। এছাড়া দুটো তালিকাই অত্যন্ত বড়। সুতরাং, পাশাপাশি রেখে {{করা হয়েছে}} যোগ করা মোটেও সহজ কাজ নয়। @Nazrul Islam Nahid Majumder: আপনি হয় দুর্ণীতির প্রমাণ দিন অথবা এই অপমানজনক শিরোনামের স্ক্রিনশট দুটোয় অপসারণ প্রস্তাবনা দিন।— য়াহিয়া (আলাপঅবদান) - ০৪:৪৮, ৩ জুলাই ২০২১ (ইউটিসি)
@Nazrul Islam Nahid Majumder, Ahmad Kanik, Yahya, এবং Meghmollar2017: ইয়াহিয়া ভাই ইতিমধ্যে ব্যাখা দিয়েছেন। তালিকাটি প্রতিযোগিতার মূল তালিকা নয়, আন্তর্জাতিক নিয়ম অনুযায়ী প্রতিযোগীকেই তালিকা তৈরি করতে হবে, বাংলা উইকিপিডিয়ায় ব্যবহারকারীদের সুবিধার্থে শুধু একটি তালিকা তৈরি করা হয়েছে। কাজেই প্রতিবার {{করা হয়েছে}} যোগ করা অপ্রয়োজনীয়, যোগ করা হয়ে গেলে তালিকা থেকে অপসারণ করা হচ্ছে। আপনি বলেছেন এবং আমরাও জানি ইয়াহিয়া ভাই একজন অভিজ্ঞ ও পুরোনো সম্পাদক কাজেই ওনার সম্পাদনার গতি আপনার বা কোন নবীন ব্যবহারকারীদের চেয়ে বেশি হবে এমনটাই স্বাভাবিক। এটাকে চিটিং ও দুর্নীতি কীভাবে বলা যায় বিষয়টি স্পষ্ট নয় —শাকিল হোসেন আলাপ ০৪:৫০, ৩ জুলাই ২০২১ (ইউটিসি)
  • @Ahmad Kanik এবং Yahya: আমি দুঃখিত, ক্ষমাপ্রার্থী আপনাদের বিরুদ্ধে এই ভুল ও কাল্পনিক অভিযোগটির জন্য। আমি এখানে কনিষ্ঠ, দ্রুত বুঝতে পারিনা। প্রশাসকদের অনুরোধ এই আলোচনাটি তাদের কথা মত মুছে দিন,আমি দ্রুত অপসারণের প্রস্তাবনা রাখছি। পাশাপাশি আহমেদ কণিক, ইয়াইয়া ভাই ও প্রশাসকদের বলছি আহমেদ কণিক খেলা ঘরের সংগ্রহটি সব প্রতিযোগীদের জন্য তালিকা নিয়ে যান, , এই নিবন্ধ গুলোর চিত্র প্রতিযোগিতায় দেয়া তালিকা থেকে বেশী উপলব্ধ আছে উইমিডিয়ায় ।ব্যবহারকারী: Nazrul Islam Nahid Majumder
প্রতিযোগীতা চলবে ৩১ আগষ্ট পর্যন্ত। মূল তালিকা, এমনকি আমার তালিকাও তত দিনের জন্য যথেষ্ট নয়। আমার তালিকাটি মূল তালিকায় যুক্ত করাটা আয়োজকদের উপর। তবে @Nazrul Islam Nahid Majumder: আমার উপপাতায় থাকা অবস্থাতেও এটি আপনিসহ সবাই ব্যবহার করতে পারেন। আমি দুঃখিত যে, আমি অস্থায়ী তালিকা তৈরি করেছি খবরটা বাংলা উইকিপিডিয়ার একটি মেসেঞ্জার গ্রুপে দিয়েছি। হয়তো এটা উইকিতে দিলে ভাল হত। কিন্তু আসলে জানতাম না, আমার তালিকা নিয়ে অন্যরাও আগ্রহী হবেন। — AKanik 💬 ০৫:৪৫, ৩ জুলাই ২০২১ (ইউটিসি)
@Nazrul Islam Nahid Majumder: আলোচনা শুরুর জন্য ধন্যবাদ জানাই, তবে শব্দ চয়নে আরও সতর্ক থাকবেন। এভাবে চিন্তা করে দেখুন, আমি যদি অভিযোগ আনি আপনি দুর্নীতি করছেন তাহলে আপনার কেমন লাগবে! যদিও আসলে আপনি কোনও দুর্নীতি করেননি। ভবিষ্যতে শব্দ চয়নে আরও সতর্ক থাকার অনুরোধ করছি। আমি জানি না আপনি উত্তর পেয়েছেন কিনা, তাই আমি উত্তর দিচ্ছি: ব্যবহারকারী:Ahmad Kanik/খেলাঘর তালিকায় যে নিবন্ধগুলি আছে, সেই নিবন্ধগুলির উইকিউপাত্ত আইটেমে ছবি আছে (নিবন্ধের ডান দিকের মেনুতে ক্লিক করলে আপনি উইকিউপাত্ত আইটেমে যাওয়ার লিঙ্ক পাবেন)। উইকিউপাত্ত আইটেম থেকে ছবি নিয়ে, তিনি/তারা দ্রুত ছবি যোগ করতে পেরেছে/ন (কমন্সে যেয়ে খোঁজাখুঁজি করতে হয়নি)। আর হ্যাঁ, আপনিও সেই তালিকা ব্যবহার করতে পারেন। একে অপরের সহযোগিতায় এগিয়ে চলুন :) --আফতাবুজ্জামান (আলাপ) ১৪:২৪, ৩ জুলাই ২০২১ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

প্রার্থীদের জন্য সম্প্রদায়গত নির্বাচিত প্রশ্নসমূহ

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।



প্রার্থীদের জন্য সম্প্রদায়গত প্রশ্নসমূহের মধ্যে নির্বাচিত প্রশ্নগুলি এখানে পাওয়া যাচ্ছে।
Nettime Sujata (আলাপ) ০৪:৫২, ৬ জুলাই ২০২১ (ইউটিসি)


উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

গণবার্তা দেওয়ার প্রস্তাব

নিচের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।


সুপ্রিয় সবাই,
চলমান উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ ২০২১ শীর্ষক প্রতিযোগিতার কলেবর বৃদ্ধির জন্য একটি অনলাইন আলোচনায় গণবার্তা প্রেরণ করার বিষয়টি নিয়ে আলোচনা করা হয়েছিল। সেই অনুযায়ী বিগত দুই মাসে তৈরিকৃত নতুন অ্যাকাউন্টের উপর ভিত্তি করে, গণবার্তা প্রেরণের জন্য একটি তালিকা তৈরি করা হয়েছে। এব্যাপারে সম্প্রদায়ের কারও আপত্তি না থাকলে আগামী দুয়েক দিনের মধ্যে এই পাতার এই পাতার লেখাগুলো বার্তা হিসাবে প্রেরণ করা হবে। এনিয়ে সবার মতামত আশা করছি, ধন্যবাদ —শাকিল হোসেন আলাপ ০৩:৪৪, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)

  • @MdsShakil এবং Mrb Rafi: গণবার্তা দেওয়ায় সমর্থন রইল। তবে, বলছেন “উইকিপিডিয়া হোক রঙিন”, অথচ গণবার্তাটাই এতো ম্যাড়ম্যাড়ে, রংহীন — তা কি হয়? বার্তাটি আরও রঙিন করুন, ব্যানার যোগ করুন। আপনাদের সাথে হাত লাগাতে আমার খুব ইচ্ছে করছে, কিন্তু অসুস্থতার জন্য খুব একটা সুবিধে হচ্ছে না। আমি শুধু পাশে থেকে শুভেচ্ছাই জানাতে পারি। — Meghmollar2017আলাপ০৬:৫৭, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)
Meghmollar2017 সমরথনের জন্য ধন্যবাদ। আমি আসলে মুক্কুসুক্কু মানুষ, উইকি সিনট্যাক্সই ঠিকমতো পারিনা, বার্তা রঙ্গিন বানানো তো দূরের কথা। কারো সাহায্য না পেলে কিভাবে করবো বুঝছি না। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ০৮:৩৬, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017: আপনার সহযোগিতার অপেক্ষায় আছি, একটু হাত লাগান —শাকিল হোসেন আলাপ ০৮:৪২, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)
@Yahya: প্রতিযোগিতার অন্যতম লক্ষ্য নতুন ব্যবহারকারীদের উইকিপিডিয়ায় সম্পৃক্ত করা সেই হিসাবে আলোচনায় রাফি প্রস্তাব দিয়েছিলেন, বড় কোন প্রতিযোগীতায় অংশ নেওয়া ব্যবহারকারী বিশেষত "অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতায়" এবং সর্বশেষ দুই মাসে নিবন্ধিত হওয়া ব্যবহারকারীদের বার্তা প্রেরণের জন্য। ওই প্রস্তাবনা অনুযায়ী তালিকা প্রস্তুত করা হয়েছে এবং এখনে শূন্য অবদানকারীরাও রয়েছেন —শাকিল হোসেন আলাপ ১৩:০৪, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)
গত দুই মাসে শূন্য সম্পাদনার সম্পাদকদের মধ্যে যারা ইমেইল কনফার্ম (এতে করে বার্তা দিলে ইমেইল পাবেন) করেছেন এবং ন্যূনতম একটি সম্পাদনা করেছে তাদের বার্তা দেয়া হোক। আমার ধারণা এমন তালিকাও করা যাবে। — য়াহিয়া (আলাপঅবদান) - ১৩:১৬, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)
  • ৩ হাজার জনকে কি দেওয়া দরকার আছে? অতীত অভিজ্ঞতা বলে এদের বেশীর ভাগই তাদের অ্যাকাউন্টে ঢুকবে না। ন্যূনতম ১টা সম্পাদনা করেছে এমনদের বার্তা দেওয়া যেতে পারে কিংবা যাদের অ্যাকাউন্টে ইমেইল সক্রিয় করা তাদের দেওয়া যেতে পারে (বার্তা দিলে তাদের কাছে ইমেইল যেতে পারে)। --আফতাবুজ্জামান (আলাপ) ১৬:১৪, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান এবং Yahya: সর্বশেষ দুই মাসে অ্যাকাউন্ট তৈরি করে, নূন্যতম একটি সম্পাদনা করেছেন এমন ব্যবহারকারীদেরও একটি তালিকা তৈরি করেছিলাম, এখানে। আমারও মনে হয় তিন হাজার জনের চেয়ে যারা নূন্যতম একটি সম্পাদনা করেছেন তাদের বার্তা দেওয়াই ভালো হবে —শাকিল হোসেন আলাপ ১৬:২৬, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)
  • অশূন্য সম্পাদনা-সংখ্যা বিশিষ্ট ব্যবহারকারীগণের উদ্দেশ্যে গণবার্তা প্রেরণে  সমর্থননাফিউল(আলাপ) ১৭:৫২, ৯ জুলাই ২০২১ (ইউটিসি)
  •  মন্তব্য আমার মতে স্বয়ংনিশ্চিতকৃত ব্যবহারকারী বা ১০টি ইডিটের বেশি তাদের বার্তা দেওয়া উচিত। ১-২টি ইডিটের যারা আছেন তারা হয় উইকিতে আগ্রহী নন বা খুবই নতুন। খুবই নতুন যিনি উইকিতে কিভাবে লিখতে হয় তাদের না শিখিয়ে এই প্রতিযোগিতায় অঙ্গশগ্রহন করালেও লাভ নেই।—RuHan [ Talk ] ০৬:০৭, ১০ জুলাই ২০২১ (ইউটিসি)
  •  মন্তব্য এই প্রতিযোগিতার প্রথম থেকেই আমি একটা কথা বলছিলাম যে এই প্রতিযোগিতার নিয়মটা মারাত্মক নবীনবান্ধব। অন্য যেকোনো প্রতিযোগিতা বা এডিটাথন থেকে এতে কাজ করা অনেক বেশি সহজ আর আনন্দের। আবার আমি আমার ছোট ভাইয়ের ক্ষেত্রে দেখেছি ও অ্যাকাউন্ট খোলার পর প্রায় এক-দেড় মাস কোন কাজই করেনি ভয়ে। এরকম প্রচুর মানুষ আছেন। তাই শূন্য এডিটের মানুষদেরও বার্তা দেয়ার পক্ষে আমি। এখন নতুন আইডি খুললে মেইলে নোটিফিকেশন যাবার অপশন ডিফল্ট হিসেবে অফ থাকে, আমি যদ্দুর জানি। তবে সবাইকে বার্তা দিলে আশা করা যায় কেউ একজনও যদি উইকিতে ঢুকে অন্তত একটা পাতায়ও চিত্র যোগ করেন, তাহলেও অনেক। এতে শুধু এই ক্যাম্পেইনের প্রচারই হবেনা, সার্বিকভাবে বাংলা উইকিই লাভবান হবে। এনাদের গণবার্তা পাঠাতে আমাদের খুব পরিশ্রম করা লাগছে, এমনটা কিন্তু নয়। আর আগের এডিটাথনগুলোর প্রতিযোগীদের তালিকায় অন্তর্ভুক্ত করাটা খুব জরুরী। কারণ বাংলা উইকি এই প্রতিযোগিতার ১ম অবস্থান থেকে ৩য় অবস্থানে নেমে গেছে। ১ম অবস্থান পুনরুদ্ধার করতে হলে ওনারাই সবথেকে বেশি সাহায্য করতে পারেন। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১২:৫৮, ১০ জুলাই ২০২১ (ইউটিসি)

উপরের আলোচনাটি সমাপ্ত হয়েছে। অনুগ্রহপূর্বক এটি পরিবর্তন করবেন না। পরবর্তী মন্তব্যসমূহ যথাযথ আলোচনার পাতায় করা উচিত। এই আলোচনাটিতে আর কোনও সম্পাদনা করা উচিত নয়।

কর্মশালা: উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ ২০২১

সম্মানিত সুধী,

উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ ২০২১ এ অংশগ্রহণকারীদের জন্য উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে জুম মিটিং অ্যাপে একটি ভার্চুয়াল কর্মশালার আয়োজন করা হয়েছে। বিশেষত নবীন সম্পাদকদের কথা মাথায় রেখে এতে প্রতিযোগিতাটিতে অংশগ্রহনের সমস্ত বিষয় বিস্তারিত দেখানো হবে।

কর্মশালায় যুক্ত হবার জন্য জরুরী তথ্য:

Topic: কর্মশালা - উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ ২০২১

Time: Jul 12, 2021 21:00 Astana, Dhaka

Join Zoom Meeting https://us02web.zoom.us/j/86036484651?pwd=bGlFMkpZeVBZcytxQlM0Rk4yRXRPUT09

Meeting ID: 860 3648 4651

Passcode: 9032

আগ্রহী সকলকে অংশগ্রহণের অনুরোধ জানাচ্ছি। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১২:৩৭, ১০ জুলাই ২০২১ (ইউটিসি)

[Wikimedia Foundation elections 2021] Candidates meet with South Asia + ESEAP communities

Dear Wikimedians,

As you may already know, the 2021 Board of Trustees elections are from 4 August 2021 to 17 August 2021. Members of the Wikimedia community have the opportunity to elect four candidates to a three-year term.

After a three-week-long Call for Candidates, there are 20 candidates for the 2021 election. This event is for community members of South Asian and ESEAP communities to know the candidates and interact with them.

  • The event will be on 31 July 2021 (Saturday), and the timings are:
  • Bangladesh: 4:30 pm to 7:00 pm
  • India & Sri Lanka: 4:00 pm to 6:30 pm
  • Nepal: 4:15 pm to 6:45 pm
  • Pakistan & Maldives: 3:30 pm to 6:00 pm

KCVelaga (WMF), ১০:০০, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)

প্রার্থীদের জানুন

২০২১ বোর্ড নির্বাচনে প্রার্থী পদের সপক্ষে প্রার্থীদের বক্তব্য জানার জন্য এখানে দেখুন।

অনুষ্ঠান সম্বন্ধে জানার জন্য এখানে দেখুন

Nettime Sujata (আলাপ) ১০:১৮, ২৭ জুলাই ২০২১ (ইউটিসি)

অনুচ্ছেদ অনুবাদ সম্পর্কিত সূচনা: পরিকল্পিত উন্নতি কাজের সমাপ্তি

সময়োচীত নিবেদন

উইকিমিডিয়া ফাউন্ডেশনের ভাষা দলের পক্ষ থেকে আমরা জানতে ইচ্ছুক যে অনুচ্ছেদ অনুবাদ ব্যবস্থায় আমরা নিম্নলিখিত উন্নতিসাধন করেছি:

এই উন্নতির ফলে আপনারা যে কোনো ভাষায় আপনার পছন্দের পাতা খোঁজার পাশাপাশি, অনুচ্ছেদ প্রকাশ করার পূর্ববর্তী ও পরবর্তী কাজগুলি সুষ্ঠুভাবে ও দ্রুত করতে সক্ষম হবেন। আমরা যে সমস্ত পরিবর্তনগুলিকে প্রাথমিক প্রাধান্য দিয়েছিলেম সেগুলি এই পর্যায়ের কাজে সম্পন্ন করা হল।

উপরোক্ত উন্নতিগুলি ছাড়াও আমরা এই পর্যায়ে অনুচ্ছেদ অনুবাদের জন্য একটি নতুন প্রবেশস্থল অর্থাৎ এনট্রি-পয়েন্ট যোগ করেছি। এর সাহায্যে আপনারা এই ব্যবস্থার মধ্যে একটি লিংক সরাসরি যোগ করে নতুন তথ্য সংযোগ করতে পারবেন। আপনাদের সমুদায় দ্বারা আয়োজিত কোনো প্রচার কর্মসূচী ও অন্যান্য কার্যক্রমের মধ্যে আপনারা এই এনট্রি-পয়েন্ট স্বচ্ছন্দে যোগ করতে পারেন। পরবর্তী সময়ের জন্য আমরা আরো বেশ কয়েকটি উন্নতির কাজকে প্রাধান্য দিয়েছি এবং সময়ে সময়ে এই কাজের প্রগতি সম্পর্কে আপনাদের অবগত করতে থাকব।

এ যাবৎ আপনাদের সক্রিয় অংশগ্রহণের ফলে ভাষা দলের সদস্যরা অত্যন্ত উৎসাহিত ও কৃতজ্ঞ। আমাদের অনুরোধ যে উপরোক্ত টিকেটগুলি আপনারা নজরে রাখুন ও কোনো মতামত যোগ করার প্রয়োজন দেখলে নির্দ্বিধায় তা টিকেটে লিখে দিন। অনুগ্রহ করে মোবাইল ফোনে অনুচ্ছেদ অনুবাদের পরীক্ষা নিরীক্ষা করতে থাকুন ও প্রকল্পের আলোচনা পৃষ্ঠায় আপনার মতামত আমাদের জানান।

ধন্যবাদ!

UOzurumba (WMF) (আলাপ) ০৯:৫৭, ২৭ জুলাই ২০২১ (ইউটিসি) On behalf of the WMF Language team.

ডেস্কটপ উন্নয়ন। একটি নতুন পরিবর্তন!

হ্যালো

আগামী কয়েক সপ্তাহের মধ্যে, উইকিমিডিয়া ফাউন্ডেশনের ওয়েব দল ব্যবহারকারী মেনুতে থাকা সকল লিঙ্ক (ব্যবহারকারী নাম, আলাপ, পছন্দ, বেটা, নজরতালিকা, অবদান, প্রস্থান) একটি ড্রপডাউন মেনুতে স্থানান্তর করবে। নতুন মেনুতে, লিঙ্কগুলির সাথে আইকন যুক্ত থাকবে।

এই পরিবর্তনটি ব্যবহারকারী লিঙ্ক খুঁজে বের করাকে এবং সেগুলি বোঝাকে আরও সহজ করে তুলবে। এই পরিবর্তনটি হল স্টিকি শীর্ষচরণ লক্ষ্যপথে এগিয়ে যাওয়ার আরেক ধাপ।

আমরা কেন এটি পরিবর্তন করছি

বর্তমানে, ব্যবহারকারী লিঙ্কগুলি একক ও সঙ্ঘবদ্ধভাবে উপস্থাপন করা হয় না। ফলে এগুলি নতুনদের মাঝে বিভ্রান্তি তৈরি করে, তারা বুঝতে পারে না লিঙ্কগুলি কি কাজ করে। আমাদের গবেষণা অনুযায়ী, এগুলি যে সাইট-বিস্তৃত সরঞ্জাম নয় বরং ব্যক্তিগত সরঞ্জাম তা নতুনরা বুঝতে পারে না। আইকন লিঙ্কগুলি বোঝাকে আরও সহজ করে তুলবে।

অধিকন্তু, বর্তমানে, লিঙ্কগুলি পর্দায় প্রচুর জায়গা নেয়। পার্শ্বদণ্ডের সাথে একত্রে, এগুলি একটি বিশৃঙ্খল ও অগোছালো ইন্টারফেসের অনুভূতি জন্ম দেয়।

আমরা স্টিকি শীর্ষচরণ নিয়ে কাজ করা শুরু করেছি। এটি পর্দার শীর্ষে সর্বদা উপলব্ধ থাকবে। ব্যবহারকারী লিঙ্কগুলি ড্রপডাউন মেনুতে স্থানান্তর না করা হলে, স্টিকি শীর্ষচরণ খুব উপকারে আসবে না।

আমরা কীভাবে উন্নতি যাচাই করব

বরাবরের মতো, পরিবর্তনটি ব্যবহারযোগ্যতাকে উন্নত করছে কিনা তা আমরা যাচাই করব। এবার, আমরা কোনও ক/খ পরীক্ষা চালাবো না। তার বদলে, আমরা এই পরিবর্তনের আগে এবং পরিবর্তনের দুই সপ্তাহ পর, লিঙ্কগুলির ব্যবহার তুলনা করব।

গ্যাজেটের সামঞ্জস্য

কিছু গ্যাজেট এবং ব্যবহারকারীর স্ক্রিপ্ট হালনাগাদ করার প্রয়োজন হতে পারে বা অপ্রয়োজনীয় বা অপ্রচলিত হয়ে পড়তে পারে। যারা সামঞ্জস্য বজায় রাখতে চান, আমরা এমন ব্যবহারকারীদের সহায়তা প্রদান করতে ইচ্ছুক রয়েছি।

চলুন একসাথে কাজ করি

Translation by আফতাবুজ্জামান

আপনাকে ধন্যবাদ! SGrabarczuk (WMF) (আলাপ) ২৩:৫৯, ৩০ জুলাই ২০২১ (ইউটিসি)

নতুন ভেক্টরে উইকিউপাত্ত আইটেমের সাথে পাতা কীভাবে সংযুক্ত করবেন

হ্যালো

আগস্টের ২ তারিখ, "আন্তঃউইকি সংযোগ দিন/আন্তঃউইকি সংযোগ সম্পাদনা" লিঙ্কটি পার্শ্বদণ্ডে ফিরিয়ে আনা হবে। এটি সরঞ্জাম বিভাগে "আন্তঃভাষার সংযোগ দিন/আন্তঃভাষার সংযোগ সম্পাদনা করুন" হিসেবে প্রদর্শিত হবে।

ভাষা বোতাম তৈরি করার সময়, আমরা "আন্তঃউইকি সংযোগ দিন/আন্তঃউইকি সংযোগ সম্পাদনা" লিঙ্কটি অন্তর্ভুক্ত করিনি। এর কারণ ছিল এই কার্যকারিতাটি উন্নত ভাষা নির্বাচকের একটি অংশ। সেই নির্বাচকটি বর্তমানে উইকিমিডিয়া ফাউন্ডেশনের অন্য একটি দল কর্তৃক নির্মিত হচ্ছে। ফলাফলস্বরূপ, লিঙ্কটি বাদ পড়ে গিয়েছিল। আমরা এটি ফিরিয়ে আনার অনুরোধ পেয়েছি।

আমরা একটি অস্থায়ী সমাধান হিসেবে এটি করার সর্বোত্তম উপায় খুঁজেছি। আমরা পার্শ্বদণ্ডের সরঞ্জাম বিভাগে এটি যোগ করার সিদ্ধান্ত নিয়েছি। আপনি স্ক্রিনশটে অবস্থানটি দেখতে পারেন।

যখন উন্নত ভাষা নির্বাচক চালু করা হবে, তখন "আন্তঃউইকি সংযোগ দিন/আন্তঃউইকি সংযোগ সম্পাদনা" লিঙ্কটি ভাষা সংযোগ বোতামের সাথে আবার একসাথে ফিরে আসবে।

Translation by আফতাবুজ্জামান

SGrabarczuk (WMF) (আলাপ) ০০:০১, ৩১ জুলাই ২০২১ (ইউটিসি)

আন্দোলনের খসড়া সনদ কমিটির জন্য প্রার্থী আহ্বান

আন্দোলনের কৌশল, আন্দোলনের খসড়া সনদ কমিটির জন্য প্রার্থী হবার আহ্বান জানাচ্ছে। ২ আগস্ট ২০২১ থেকে ১ সেপ্টেম্বর ২০২১-এর মধ্যে প্রার্থীতা জমা দেওয়া যাবে।

এই কমিটি উইকিমিডিয়া আন্দোলনে বৈচিত্রের প্রতিনিধিত্ব করবে বলে প্রত্যাশা করা হচ্ছে। বৈচিত্র্যের মধ্যে রয়েছে লিঙ্গ, ভাষা, ভূগোল এবং অভিজ্ঞতা। প্রকল্প, সহযোগী সংস্থা এবং উইকিমিডিয়া ফাউন্ডেশনে অংশগ্রহণ করাও এতে অন্তর্ভুক্ত রয়েছে।

সদস্য হওয়ার জন্য ইংরেজিতে সাবলীল হওয়ার প্রয়োজন নেই। প্রয়োজন হলে, অনুবাদ এবং দোভাষী প্রদান করে সহায়তা দেওয়া হয়। অংশগ্রহণের ব্যয় বহনের জন্য সদস্যরা একটি ভাতা পাবেন। এটি হল প্রতি দুই মাসে US$100।

আমরা এমন কিছু ব্যক্তিদের সন্ধান করছি যাদের নিচের দক্ষতাগুলির মধ্যে কয়েকটি আছে:

  • কীভাবে একসাথে মিলে লিখতে হয় তা জানেন। (অভিজ্ঞতার প্রদর্শন একটি অতিরিক্ত যোগ্যতা)
  • আপস খুঁজে বের করার জন্য প্রস্তুত।
  • অন্তর্ভুক্তি এবং বৈচিত্র্যের উপর দৃষ্টি নিবেশ করতে সামর্থ্য।
  • সম্প্রদায়ের সাথে পরামর্শ করা সম্পর্কে জ্ঞান আছে।
  • আন্তঃসাংস্কৃতিক যোগাযোগের অভিজ্ঞতা আছে।
  • অলাভজনক সংস্থা অথবা সম্প্রদায়ের, পরিচালনা অথবা সাংগঠনিক অভিজ্ঞতা আছে।
  • বিভিন্ন পক্ষের সাথে দরকষাকষির অভিজ্ঞতা আছে।

১৫ জনকে নিয়ে কমিটি শুরু হবে বলে মনে করা হচ্ছে। যদি ২০ জন অথবা তার বেশি প্রার্থী থাকেন, তাহলে নির্বাচন ও বাছাইয়ের একটি মিশ্র প্রক্রিয়া অনুসরণ করা হবে। যদি ১৯ জন অথবা তার কম প্রার্থী থাকেন, তবে নির্বাচন না করে বাছাই করে নেওয়া হবে।

এই গুরুত্বপূর্ণ ভূমিকাতে উইকিমিডিয়াকে এগিয়ে নিয়ে যেতে আপনি কি সাহায্য করবেন? এখানে আপনার প্রার্থীতা জমা দিন। কোনও প্রশ্ন থাকলে অনুগ্রহ করে strategy2030@wikimedia.org ঠিকানায় যোগাযোগ করুন।

Xeno (WMF) (আলাপ) ১৯:৩৬, ২ আগস্ট ২০২১ (ইউটিসি)

২০২১ সালের বোর্ড নির্বাচন ১৮ আগস্ট পর্যন্ত স্থগিত

সুপ্রিয় সবাই,

২০২১ সালের উইকিমিডিয়া ফাউন্ডেশন ট্রাস্টি বোর্ড নির্বাচন নিয়ে জানাতে আমরা আজ আপনাদের কাছে এসেছি। এই নির্বাচনটি ৪ই আগস্ট শুরু হওয়ার কথা ছিল। সিকিউরপোলের কিছু প্রযুক্তিগত সমস্যার কারণে, নির্বাচন কমপক্ষে দুই সপ্তাহ বিলম্বিত করতে হবে। এর অর্থ আমরা ১৮ই আগস্ট নির্বাচন শুরু করার পরিকল্পনা করছি, যা উইকিম্যানিয়া শেষ হওয়ার পরের দিন।

প্রযুক্তিগত সমস্যা সম্পর্কে তথ্যের জন্য, আপনি ফ্যাব্রিকেটর টিকিট দেখতে পারেন।

এই বিলম্বের জন্য আমরা সত্যিই দুঃখিত এবং আশা করি যে আমরা ১৮ই আগস্ট সময়সূচীতে ফিরে আসব। পরবর্তী পদক্ষেপগুলির সমন্বয়ের জন্য আমরা নির্বাচন কমিটি এবং প্রার্থীদের সাথে যোগাযোগ করছি। আমরা বোর্ড নির্বাচনের আলাপ পাতা এবং টেলিগ্রাম চ্যানেলে আরও হালনাগাদ জানাবো।

আপনার ধৈর্যের জন্য ধন্যবাদ, KCVelaga (WMF), ০৩:৪৯, ৩ আগস্ট ২০২১ (ইউটিসি)

Grants Strategy Relaunch 2020–2021 India call

Dear Wikimedians,

Hope everything is fine around you. We are glad to share information with you that A2K has scheduled a call for all the Indian Wikimedians on Sunday, 8 August 2021 at 7:00 pm IST. The agenda of the call is ‘Grants Strategy Relaunch 2020-2021.’ From the Community Resources team, Tanveer Hasan will explain the changes in the Wikimedia Grants relaunch strategy process followed by the discussions.

We request all the Wikimedians to register as participants and attend this call to know about the new changes in the grants process. Please find more information about the event on the link given above. Thank you MediaWiki message delivery (আলাপ) ১২:৩১, ৪ আগস্ট ২০২১ (ইউটিসি)

ডেস্কটপ উন্নয়ন দলের সাথে কথা বলুন

হ্যালো!

ডেস্কটপ উন্নয়ন নিয়ে কাজ করা দলের সাথে প্রথম অনলাইন সভায় যোগ দিন! এটি আগামীকাল ৬ আগস্ট, ১৬:০০টা ইউটিসিতে অনুষ্ঠিত হবে।

আমরা প্রকল্প সম্পর্কে একটি সংক্ষিপ্ত উপস্থাপনার মাধ্যমে সভাটি শুরু করব। এরপর আপনাদেরকে প্রশ্ন জিজ্ঞাসা এবং ডেস্কটপ উন্নয়ন সম্পর্কে মন্তব্য ও ধারণা ভাগাভাগি করার জন্য সময় দেওয়া হবে।

সভাটি রেকর্ড করা হবে না। আমরা সেখানে ইংরেজি ব্যবহার করব। তবে, আমরা বুলগেরীয়, পোলিশ ও স্পেনীয় ভাষায়, এবং সম্ভবত ফরাসি ভাষাতেও প্রশ্নের উত্তর দিতে পারব। অন্যান্য ভাষায় করা প্রশ্নগুলোকেও আমরা স্বাগত জানাই, যদি কেউ সেগুলো স্বেচ্ছায় অনুবাদ করে দেন।

কিভাবে যোগদান করবেন?

আপনি যদি উপস্থিত থাকতে না পারেন, চিন্তা করবেন না! উইকিম্যানিয়ায়, আমরা একটি বক্তৃতা দেব, এবং সম্প্রদায়ের আলোচনাসভায় আপনার জন্য অপেক্ষা করব।

আরও তথ্যের জন্য দেখুন: mw:Reading/Web/Desktop Improvements/Updates/Talk to Web/bn। -- SGrabarczuk (WMF) (আলাপ) ০৩:১৪, ৫ আগস্ট ২০২১ (ইউটিসি)

উইকিম্যানিয়া ২০২১-এ উইকিমিডিয়া বাংলাদেশের উপস্থাপনা

সুধী,

আনন্দের সাথে জানাতে চাই যে বিশ্বের উইকিমিডিয়ানদের সর্ববৃহৎ জমায়েত উইকিম্যানিয়ায় উইকিমিডিয়া বাংলাদেশের পক্ষ থেকে জমা দেয়া মোট দুইটি সেশন নির্বাচিত হয়েছে। আপনারা নিশ্চয়ই জানেন যে আগামী ১৩-১৭ আগস্ট বিশ্বজুড়ে উইকিমিডিয়া সম্প্রদায় তথা উইকিপিডিয়া, এর সহপ্রকল্প, ও অনুরূপ প্রকল্পের অবদানকারীদের নিয়ে আয়োজিত বৃহত্তম এ বার্ষিক সম্মেলনের ষোড়শ আসর অনুষ্ঠিত হতে যাচ্ছে অনলাইনে।

সম্মেলনে আমাদের সেশন:

- সেশন ১ (১৬ আগস্ট, বাংলাদেশ সময় দুপুর ২টা ২০ - ২টা ৩০): WikiBarta - A "zero budget" community magazine for motivating Bengali Wikimedia contributors
- সেশন ২ (১৭ আগস্ট, বাংলাদেশ সময় রাত ৮টা ৪০ - ৮টা ৫০): Organizing Wiki Education Program as a Non-credited Work: Motivation is the Pillar

যথাক্রমে শাবাব মুস্তাফা ভাই ও আমি সেশন দুইটি উপস্থাপন করব।

উল্লেখ্য, উইকিম্যানিয়ায় অংশগ্রহণের জন্য নিবন্ধন শেষ হচ্ছে আগামী ১৩ আগস্ট, বাংলাদেশ সময় ভোর ৫টা ৫৯ মিনিটে (১২ আগস্ট ইউটিসি ২৩:৫৯)।

বিনামূল্যে নিবন্ধন করা যাবে এখানে: https://www.eventbrite.com/e/wikimania-2021-tickets-161884957265।

আগ্রহীদের নিবন্ধন করার জন্য এবং উইকিম্যানিয়ার বিভিন্ন সেশনের পাশাপাশি আমাদের সেশনে অংশ নেয়ার আমন্ত্রণ জানাচ্ছি।

শুভেচ্ছান্তে,
অংকন ঘোষ দস্তিদার
সাধারণ সম্পাদক,
উইকিমিডিয়া বাংলাদেশ

(উপরোক্ত লেখাটি মূল বার্তার পুনঃপ্রকাশ) -- আফতাবুজ্জামান (আলাপ) ০১:৩৬, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)

প্রথমটায় আসতে পারলাম না দেখা যাক পরেরটায়। —মহাদ্বার আলাপ ০৯:১৫, ১৬ আগস্ট ২০২১ (ইউটিসি)

সমন্বয়সভা ও প্রশিক্ষণ সেশন – উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ ২০২১

সুপ্রিয় সুধী, আপনারা সকলেই নিশ্চয় জানেন যে গত ১লা জুলাই পৃথিবীর ৫০ টি দেশের ৫৬ টি সম্প্রদায়ের সাথে বাংলা উইকিপিডিয়ায়ও একযোগে উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ ২০২১ প্রতিযোগিতা শুরু হয়েছে। আগামী ৩১ আগস্ট পর্যন্ত এটি চলবে। আমরা ইতোমধ্যেই একটি কর্মশালার আয়োজন করেছি। আগামী শুক্রবার উইকিমিডিয়া বাংলাদেশের আয়োজনে আরেকটি প্রশিক্ষণ সেশন ও সমন্বয়সভা আয়োজিত হতে যাচ্ছে।

বিস্তারিত তথ্য:

সমন্বয়সভা ও ট্রেইনিং সেশন – উইকিপিডিয়ার পাতায় চিত্র যোগ ২০২১

তারিখ ও সময়: ১৩ আগস্ট, ২০২১; শুক্রবার; রাত ৮টা

মাধ্যম: জুম মিটিং অ্যাপ

মিটিং লিঙ্ক: https://us02web.zoom.us/j/82652210690?pwd=WlRKdllSY2dJME55Z25INU9RTGVoZz09

মিটিং আইডি: 826 5221 0690

পাসকোড: 310363

আপনাদের সকলের উপস্থিতি কাম্য। - বিদ্রোহী রণক্লান্ত বার্তা.. ১৫:৫৫, ১১ আগস্ট ২০২১ (ইউটিসি)

উইকিমিডিয়া ফাউন্ডেশন নির্বাচন ২০২১

সুপ্রিয় সবাই,

২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনের ভোটদান শুরু হয়েছে যা ৩১শে আগস্ট পর্যন্ত চলবে। সম্প্রদায়ের প্রার্থীদের তাদের প্রার্থীতা জমা দিতে বলা হয়েছিল। তিন সপ্তাহ ধরে প্রার্থীদের আহ্বানের পর ২০২১ সালের নির্বাচনে ১৯ জন প্রার্থী রয়েছেন

উইকিমিডিয়া সম্প্রদায়ের নিকট ভোটদানের মাধ্যমে আগামী তিন বছরের মেয়াদে উইকিমিডিয়া আন্দোলনের জন্য গুরুত্বপূর্ণ এবং ট্রাস্টি বোর্ডের চাহিদা পূরণ করতে সক্ষম প্রার্থীদের নির্বাচিত করার সুযোগ রয়েছে। প্রার্থীদের সম্পর্কে জানুন এবং আপনার পছন্দের প্রার্থীকে ভোটদান করুন। ট্রাস্টি হিসেবে কাজ করার জন্য নির্বাচন কমিটি সবচেয়ে বেশি ভোট প্রাপ্ত চারজন প্রার্থীকে নির্বাচন করবে। কীভাবে ভোট দিবেন তা জানতে এই পাতাটি পড়ুন।

সম্পূর্ণ ঘোষণাটি দেখুন

নির্বাচন কমিটির পক্ষে,
শাকিল হোসেননেট্টিমি সুজাতা ০২:১২, ১৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

Universal Code of Conduct - Enforcement draft guidelines review

The Universal Code of Conduct Phase 2 drafting committee would like comments about the enforcement draft guidelines for the Universal Code of Conduct (UCoC). This review period is planned for 17 August 2021 through 17 October 2021.

These guidelines are not final but you can help move the progress forward. The committee will revise the guidelines based upon community input.

Comments can be shared in any language on the draft review talk page and multiple other venues. Community members are encouraged to organize conversations in their communities.

There are planned live discussions about the UCoC enforcement draft guidelines:

Summaries of discussions will be posted every two weeks here.

Please let me know if you have any questions. KCVelaga (WMF), ০৬:২৪, ১৮ আগস্ট ২০২১ (ইউটিসি)

Discussion tools update

Hello, all. I have good news about the mw:Talk pages project.  দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন.

  • If you have enabled "আলোচনা সরঞ্জাম" in Special:Preferences#mw-prefsection-betafeatures, you will get a new feature.  The new feature adds a [অনুসরণ করুন] button to each ==Level 2 section== on a talk page.  If you subscribe to the section, then you will get Special:Notifications if someone adds a new comment to that section (but not if they fix typos or edit other parts of the page).  This can be very helpful on busy pages, especially if you only want to follow one conversations.  Please try it out and share your thoughts at mw:Talk:Talk pages project/Notifications.

These changes are currently scheduled for Wednesday, 25 August, probably around 23:00 UTC.  Please let me know if you have any questions. -- Whatamidoing (WMF) (আলাপ) ১৮:২৯, ২০ আগস্ট ২০২১ (ইউটিসি)

The mw:Talk pages project/Replying deployment has been delayed. It should happen next week instead. I apologize for the delay. The subscriptions part is already available in Beta Features. -- Whatamidoing (WMF) (আলাপ) ১৭:০২, ২৭ আগস্ট ২০২১ (ইউটিসি)

[Reminder] Wikimedia Foundation elections 2021: 3 days left to vote

Dear Wikimedians,

As you may already know, Wikimedia Foundation elections started on 18 August and will continue until 31 August, 23:59 UTC i.e. ~ 3 days left.

Members of the Wikimedia community have the opportunity to elect four candidates to a three-year term.

Here are the links that might be useful for voting.

We have also published stats regarding voter turnout so far, you can check how many eligible voters from your wiki has voted on this page.

Please let me know if you have any questions. KCVelaga (WMF), ০৫:৪০, ২৯ আগস্ট ২০২১ (ইউটিসি)

প্রতিষ্ঠানের নামের 'বাংলা নাম' বা বাংলা অনুবাদ প্রসঙ্গে

সুধী,

আশা করি সবাই সুস্থ আছেন। আমি একটি বিষয়ে অভিজ্ঞ সকলের দৃষ্টি আকর্ষণ করছি। কোন প্রতিষ্ঠানের নামে যখন বাংলা নিবন্ধ তৈরি করা হয়, তখন কি নামটি অন্য ভাষায় যেভাবে আছে, সেভাবে বাংলা করে নেয়া উচিত-যেমনঃ ইংরেজি উকিতে Royal Monetary Authority of Bhutan (প্রতিষ্ঠানের ওয়েবসাইট)-কে ''রয়্যাল মনিটারি অথরিটি অব ভুটান'' করা উচিত নাকি ''ভুটানের রাজকীয় আর্থিক কর্তৃপক্ষ'' করা উচিত। একইভাবে অন্যান্য প্রতিষ্ঠানের নাম কি বাংলা অনুবাদ লেখা উচিত নাকি নামটি যেভাবে আছে সেভাবেই বাংলা করা উচিত। মতামত আশা করছি। সকলের সুস্বাস্থ্য কামনা করছি। ধন্যবাদ। রুবেল শেখ (আলাপ) ১৭:০২, ১৮ জুলাই ২০২১ (ইউটিসি)

রুবেল শেখ: এক কথায় হ্যাঁ/না উত্তর দেওয়া সম্ভব হবে না। অনেক কিছু নির্ভর করে। অনেক সময় করা উচিত আবার অনেক সময় করা উচিত না। প্রথমে দেখুন বাংলা নাম আছে কিনা (ধরে নিচ্ছি নেই, না হলে আপনি জিজ্ঞাসা করতেন না)। না থাকলে, এই ক্ষেত্রে জংখা উচ্চারণ/নাম দেখুন (গুগল অনুবাদের সাহায্য নিন)। যদি জংখা ভাষায় রয়্যাল মনিটারি অথরিটি অব ভুটান-ই লেখা থাকে তবে তাই দিন, না হলে জংখা অনুকরণে অনুবাদ করুন (এমনটা আমরা ভারতের বেলায় অনুসরণ করি। ভারতের ক্ষেত্রে আমরা হিন্দি নামটি দেখি ও সেই অনুসারে নামকরণ করি, যেমন জাতীয় মূল্যায়ন ও প্রত্যয়ন পরিষদ)। এই প্রতিষ্ঠানের ক্ষেত্রে আমার মনে হয় অনুবাদ করা যেতে পারে। এই প্রতিষ্ঠানের জংখা নাম জংখা ভাষায়। ভুটানের রাজকীয় আর্থিক কর্তৃপক্ষ নাম রাখুন আর নিবন্ধের ইংরেজি ও জংখা নাম উল্লেখ করে দিন। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৯, ১৮ জুলাই ২০২১ (ইউটিসি)
অসংখ্য ধন্যবাদ। আমিও এমনটাই মনে করি। তারপরেও যদি কোন নাম নিয়ে সমস্যা দেখা দেয় তবে সেটা আলোচনা করে সমাধান করা যাবে। রুবেল শেখ (আলাপ) ১৬:৫৯, ১৯ জুলাই ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান এবং Rubel33: "রয়্যাল মনিটারি অথরিটি অব (অফ) ভুটান" ; পুর্বের কোন আলোচনায় সম্ভবত "অফ" লিখার সিদ্ধান্ত হয়েছিল। -- ≈ MS Sakib  «আলাপ» ১২:৪২, ১ আগস্ট ২০২১ (ইউটিসি)

ধর্মীয় স্থাপনার তালিকা সম্পর্কিত নিবন্ধ তৈরি প্রসঙ্গে

প্রতিটি প্রশাসনিক অঞ্চলের নিবন্ধে সংশ্লিষ্ট এলাকার সুপরিচিত ধর্মীয় স্থাপনার তালিকা দেয়া থাকে / যুক্ত করা যেতে পারে। এর বাহিরে, বিশেষ গুরুত্বপূর্ণ ও ঐতিহাসিক স্থাপনা হিসাবে কোনো কোনোটির নিবন্ধ রাখা যেতে পারে। কিন্তু, প্রতিটি জেলার জন্য আলাদা আলাদা করে তালিকা তৈরি করে নিবন্ধ রাখার যৌক্তিকতার বিষয়ে সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করছি। - -- Ashiq Shawon (আলাপ) ১৮:৩৩, ৩০ জুলাই ২০২১ (ইউটিসি)

@Ashiq Shawon আশিক ভাই! ধর্মীয় স্থাপনার আলোচনার মধ্যে কী ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠানের (মাদ্রাসার) আলোচনা আসবে? আমি কিছুটা ইঙ্গিত পেয়েছিলাম, কলেজসমূহের কিছু তথ্যসূত্র থাকলে সেটাকে উল্লেখযোগ্য হিসাবে বিবেচিত করা যায়। আমি তখন মনে করলাম, কামিল (মাস্টার্স), ফাজিল (অনার্স বা ডিগ্রি), আলিম (এইচএসসি) এসব কলেজকে মোটামুটি উল্লেখযোগ্য বলা যায়। অর্থাৎ এসব প্রতিষ্ঠানের নামে উইকিপিডিয়ায় (কিছু নিউজ কভারেজ পেলে) আলাদা পাতা থাকতে পারে। আমি সেই হিসাবে বিভাগীয় আলিয়া মাদ্রাসার তালিকা করেছি। -- Prodipto Deloar (আলাপঅবদান) ১৯:৫০, ৩০ জুলাই ২০২১ (ইউটিসি)
শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা সম্পর্কে আলাদা আলোচনা হতে পারে; তবে, প্রতিষ্ঠানের উল্লেখযোগ্যতা নিয়ে আগেই সিদ্ধান্ত হয়েছিলো। এটি কেবল ধর্মীয় স্থাপনা সম্পর্কে বললাম; মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডা - ইত্যাদি নিয়ে। - Ashiq Shawon (আলাপ) ১৯:৫৭, ৩০ জুলাই ২০২১ (ইউটিসি)

ইউনিয়নের তালিকা সম্পর্কিত নিবন্ধ তৈরি প্রসঙ্গে

বিভিন্ন জেলার টেমপ্লেটে তার প্রশাসনিক কাঠামোর মধ্যেই উপজেলা ভিত্তিক প্রতিটি ইউনিয়নের নাম দেয়া আছে। এর বাহিরে, বাংলাদেশের ইউনিয়নের একটি বিশদ তালিকা রয়েছে। এমতাবস্থায়, আলাদা করে, প্রতিটি জেলার জন্য ইউনিয়নের তালিকা বিষয়ক নিবন্ধ তৈরির যৌক্তিকতা সম্পর্কে সম্প্রদায়ের দৃষ্টি আকর্ষণ করছি। - -- Ashiq Shawon (আলাপ) ১৮:৩৮, ৩০ জুলাই ২০২১ (ইউটিসি)

  •  মন্তব্য আমার মনে হয় না মূল তালিকার বাইরে আর কোন তালিকা তৈরি করার কোন প্রয়োজনীয়তা রয়েছে। WP:PAGEDECIDE অনুসারে “একটি উল্লেখযোগ্য বিষয় সম্পর্কে নতুন বিষয়বস্তু তৈরির সময়, সম্পাদকদেরকে বিবেচনা করতে হবে যে পাঠকদেরকে বুঝাতে সর্বোচ্চ কীভাবে পাঠকদেরকে সাহায্য করা যায়। কখনো কখনো, বিষয়বস্তুকে একটি স্বতন্ত্র পৃষ্ঠার মাধমে উপস্থাপনের মাধ্যমে সবচেয়ে বেশি বুঝানো যায়, কিন্তু এটা জরুরী নয় যে তা আমাদের করতে হবে। অন্যান্য সময়ে উল্লেখযোগ্য বিষয়গুলো কভার করা ভালো যেগুলো স্পষ্টত উইকিপিডিয়াতে একটি বৃহত্তর বিষয় সর্ম্পকে একটি বৃহৎ পৃষ্ঠার অংশ হিসেবে থাকা উচিত।” এবং এরই সাথে অন্যান্য তথ্য কি প্রয়োজনীয় প্রসঙ্গ প্রদান করে কিনা তাও লক্ষ্য রাখা উচিত। জেলা ভিত্তিক ইউনিয়নের তালিকা নিবন্ধটি এই মানদণ্ড অনুসারে অনুত্তীর্ণ কারণ সংশ্লিষ্ট মূল নিবন্ধের বিষয়বস্তু সম্প্রসারণের সম্ভাবনাও নেই, জেলার নিবন্ধগুলো আলাদা কোন প্রসঙ্গও প্রদান করে না, এরই সাথে একটি নিবন্ধের মাধ্যমেই পুরো বিষয়টি কাভার করা যায়। —শাকিল হোসেন আলাপ ১৬:৩১, ৩১ জুলাই ২০২১ (ইউটিসি)
  •  মন্তব্য আলাদাভাবে জেলাভিত্তিক ইউনিয়নের তালিকা নিবন্ধ তৈরির কোন প্রয়োজনীয়তা দেখছি না। এটা অযৌক্তিকও বটে। হীরক রাজা ০৭:২৯, ১ আগস্ট ২০২১ (ইউটিসি)
  • উপরের মন্তব্যকারীদের সাথে একমত। আলাদা করে এরকম তালিকা করার প্রয়োজন নেই। — য়াহিয়া (আলাপঅবদান) - ০৮:১৫, ১ আগস্ট ২০২১ (ইউটিসি)
  • আমি, শেখ ভাই এবং নাহিয়ান ভাই মিলে বিভাগ-ভিত্তিক ইউনিয়নের তালিকা তৈরি করেছি। এছাড়া জেলার অধীনে থাকা উপজেলা টেমপ্লেটগুলোতেও তালিকা রয়েছে। তাই নতুন করে ৬৪টি জেলার ইউনিয়নের তালিকা নিবন্ধ তৈরি করা সম্পূর্ণ অযৌক্তিক। ইতোমধ্যে তৈরি জেলা নিবন্ধগুলোকে সংশ্লিষ্ট বিভাগের ওই জেলার অনুচ্ছেদে পুনর্নির্দেশ করে দেওয়া হোক (অথবা সবগুলো জেলার ক্ষেত্রেই এই কাজ করা যেতে পারে)। ≈ MS Sakib  «আলাপ» ১২:৩৯, ১ আগস্ট ২০২১ (ইউটিসি)
    একই ভাবে, বিভাগ ভিত্তিক ইউইয়নের তালিকাও অপসারণের পক্ষে - নির্দিষ্ট জেলার টেমপ্লেটে নিবন্ধটি থাকার পর আলাদা ভাবে একটি তালিকা রয়েছেই (বাংলাদেশের ইউনিয়ন); এরপরও সেই একই বিষয়ে আর কোনো তালিকা রাখার পক্ষে / বিপক্ষে মতামত দিন। আরেকটি বিষয়, কেবল আমি তৈরি করেছি, ফলে নিবন্ধটি রাখার পক্ষে আমি যুক্তি দেবো - এই ঘেরাটোপ হতে বের হওয়া উচিত আমাদের সকলের। -- Ashiq Shawon (আলাপ) ১৪:১৩, ১ আগস্ট ২০২১ (ইউটিসি)
  • বিষয়শ্রেণী আছে বলে তালিকা তৈরি করা যাবে না এমন কথা নেই। হ্যাঁ, এই মুহুর্তে বাংলাদেশের ইউনিয়নের তালিকাগুলিতে তেমন কোন তথ্য নেই। কিন্তু কেউ যদি এটির মত বিস্তারিত তথ্যসহ ইউনিয়নের তালিকা করে, আমি কোন সমস্যা দেখি না। --আফতাবুজ্জামান (আলাপ) ১৭:৩৩, ৫ আগস্ট ২০২১ (ইউটিসি)

একটি ছবি যুক্ত করুন-এর প্রথম চক্র

সুধী, আপনারা জানেন যে ফাউন্ডেশনের গ্রোথ দল নবাগতদের জন্য "একটি ছবি যুক্ত করুন" বৈশিষ্ট্য নিয়ে কাজ করছে। এর পূর্বে বাংলা উইকিপিডিয়ায় গ্রোথ দলের নবাগতদের নীড়পাতা এবং একটি লিঙ্ক যুক্ত করুন চালু হয়েছে, যা নবাগতরা ব্যবহার করে চলেছেন। আমরা এই বৈশিষ্ট্য নিয়ে আপনাদের সাথে পূর্বে আলোচনা করেছিলাম, যেখানে আপনারা এই বৈশিষ্ট্য নিয়ে আপনাদের মতামত তুলে ধরেছিলেন। বিভিন্ন সম্প্রদায়ের সকল মতামতের ভিত্তিতে গ্রোথ দল প্রোটোটাইপ তৈরি করে বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষা চালায়। এর ধারাবাহিকতায় গ্রোথ দল নতুন এ বৈশিষ্ট্যটির প্রথম চক্র (iteration) চালু করতে যাচ্ছে, যা পাইলট উইকিসমূহে চালু করা হবে। এ বিষয়ে আপনাদের মতামতকে স্বাগত জানানো হচ্ছে।

এই বৈশিষ্ট্যের মাধ্যমে নবাগতরা ছবিবিহীন নিবন্ধে ছবি যোগ করবেন ও ক্যাপশন প্রদান করবেন। তাদেরকে এজন্য প্রয়োজনীয় পরামর্শ দেয়া হবে। নবাগতদের নীড়পাতার মাধ্যমে এই বৈশিষ্ট্য চালু হবে, যেন তারা সহজেই ধাপে ধাপে কাজগুলো করতে পারেন। পূর্বের "একটি লিঙ্ক যুক্ত করুন"-এর ক্ষেত্রেও এমনটা করা হয়েছিল, এবং এই বৈশিষ্ট্য আমাদেরকে আরো ধারণা দিয়েছে। এক্ষেত্রে প্রথম এই চক্রে কেবলমাত্র মোবাইলের জন্য "একটি ছবি যুক্ত করুন" বৈশিষ্ট্য চালু করা হচ্ছে, কারণ বেশিরভাগ নবাগত মোবাইলের মাধ্যমে উইকিতে যুক্ত হোন। বাংলা উইকিপিডিয়ার জন্য এটা আরো বেশি সঠিক।

"একটি ছবি যুক্ত করুন" বৈশিষ্ট্যটির জন্য ব্যবহারকারীর স্ক্রিনের নকশার নমুনা তৈরি করা হয়েছে। নকশাগুলো নিম্নরূপ:

ফিড

এই নকশা কাজের ধারার সবচেয়ে প্রথম অংশ নিয়ে আলোচনা করে, যেখানে ব্যবহারকারী পরামর্শকৃত সম্পাদনার নীড়পাতা থেকে নিবন্ধ নির্বাচন করেন। আমরা চাই কার্ডটি যেন আকর্ষণীয় হয়, তবে ব্যবহারকারীকে বিভ্রান্ত করে তুলতে চাইনা।

শুরুর যাত্রা

এই নকশাগুলো দেখায় যে ব্যবহারকারী তাদের প্রথম কাজ শুরু করার পরে কী দেখবেন। কাজটি কী তা ব্যাখ্যা করার পাশাপাশি তারা যেন কাজটি ভালোভাবে করতে পারেন, তাও দেখানো হবে এখানে। আমরা চাই ব্যবহারকারী বুঝুক যে ছবি যোগ করার পরপর আরো কিছু ব্যাপার থাকবে যা গুরুত্বের সাথে করতে হবে। লক্ষ্যণীয় যে কী লেখা হবে তা একদম সুনির্দিষ্টভাবে এখনো ঠিক করা হয়নি -- আমরা এখন অভিজ্ঞতার মাধ্যমে কীভাবে এই বিষয়বস্তু তুলে ধরব তা ঠিক করছি।

ছবি যুক্ত করা

এই নকশা মূলত কাজের ধারার অংশবিশেষকে নির্দেশ করে, যেখানে ব্যবহারকারী পরামর্শকৃত ছবিটা দেখেন, কমন্স থেকে মেটাউপাত্ত পড়েন, এবং সিদ্ধান্ত গ্রহণ করেন যে ছবিটা যোগ করে ঠিক হবে কীনা। আমরা ব্যবহারকারী পরীক্ষণ থেকে জানি যে ব্যবহারকারীর পক্ষে এটা গুরুত্বপূর্ণ যেন তিনি ছবির শিরোনাম, কমন্সের বর্ণনা, এবং কমন্সের শিরোনাম পড়েন। এর মাধ্যমে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করা সম্ভব। নকশার চ্যালেঞ্জিং একটি অংশ এটা: যেন তথ্যাবলী মোবাইলের স্ক্রিনে দেখানো যায়।

ক্যাপশন ও প্রকাশ

এই নকশা কাজের ধারার ঐ অংশকে নির্দেশ করে, যেখানে ব্যবহারকারী নিবন্ধে ছবি যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছেন, এবং এখন তিনি ক্যাপশন যুক্ত করতে যাচ্ছেন। এটি নবাগতর জন্য সবচেয়ে চ্যালেঞ্জময় কাজ হতে পারে, এবং আমরা এখনো ভাবছি সঠিক ক্যাপশন দেয়ার ব্যাপারে তাদেরকে কীভাবে সহায়তা করা যায়।

বাতিল

যখন একজন ব্যবহারকারী কোনো পরামর্শ বাতিল করে দেন, আমরা সেই তথ্যটি সংগ্রহ করে দেখতে চাই কেন সেটি ভুল ছিল। এর মাধ্যমে আমরা আমাদের অ্যালগরিদম উন্নত করতে পারব। এটি ব্যবহারকারীকে ধারাবাহিকভাবে মনে করানোরও একটি উপায়, যেন তারা পরীক্ষণের সময় পরীক্ষণের নীতি সম্পর্কে খেয়াল রাখেন।

এছাড়া এই সুবিধার আরো বিভিন্ন বৈশিষ্ট্য রয়েছে, যেন নিবন্ধে যুক্ত করা ছবির মান ঠিক রাখা সম্ভব হয়। এ সম্পর্কে জানতে এই পাতাটি দেখুন

"একটি লিঙ্ক যুক্ত করুন" বৈশিষ্ট্য, এর নকশা, ইত্যাদি বিষয় নিয়ে আপনাদের মতামত/প্রশ্ন/চিন্তা কাম্য। ধন্যবাদ। ― Ankan (WMF) (আলাপ) ১৬:৩৩, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)

মতামত

  • @আফতাবুজ্জামান, Al Riaz Uddin Ripon, Wikitanvir, এবং Mrb Rafi: পূর্বের আলোচনার ধারাবাহিকতায় আপনাদের দৃষ্টি আকর্ষণ করছি। Ankan (WMF) (আলাপ) ১৬:৩৯, ১০ আগস্ট ২০২১ (ইউটিসি)
  • আমার মত:
    • ফিড - ধারণা খ - কারণ: উপরে যে কারণ দেওয়া হয়েছে। তবে এখানে ধূসর পটভূমিযুক্ত বড় আইকনটি উন্নত করা যেতে পারে। সাধারণত ব্রাউজারে ছবি লোড না হলে অমন আইকন ব্রাউজার দেখায়। ধূসর পটভূমি না দিয়ে আরেকটু রংচঙা আইকন-ছবি দেওয়া যেতে পারেন।
    • শুরুর যাত্রা - ধারণা খ - কারণ: ধারাবাহিক পপ-আপের মাধ্যমে দেখানো হলে, কোন জিনিস সম্পাদনা করার সময় কোথায় থাকবে, পাওয়া যাবে তা সম্পর্কে ব্যবহারকারী তাৎক্ষনিক একটি ধারণা পাবে।
    • ছবি যুক্ত করা - ধারণা ক - কারণ: উপরে যে কারণ দেওয়া হয়েছে "এর মাধ্যমে ব্যবহারকারীরা অনুভব করবেন যে ছবিটি মূলত নিবন্ধে বসাতে হবে"।
    • ক্যাপশন ও প্রকাশ - ধারণা খ - কারণ: উপরে যে কারণ দেওয়া হয়েছে "যার মাধ্যমে ব্যবহারকারীরা প্রেক্ষাপট বিবেচনা করে ক্যাপশন যুক্ত করবেন"।
    • বাতিল - ধারণা খ - কারণ: অনেক সময় ছবি যোগ না করার একাধিক কারণ থাকতে পারে।
আফতাবুজ্জামান (আলাপ) ১৯:৪৫, ১১ আগস্ট ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: আপনার মতামতের জন্য ধন্যবাদ। আপনি কি এই বিকল্পসমূহ নির্বাচনের কারণ সংক্ষেপে জানাতে পারবেন? পরবর্তী সিদ্ধান্তের ক্ষেত্রে তা সহায়ক হবে। ― Ankan (WMF) (আলাপ) ০৩:১৭, ১২ আগস্ট ২০২১ (ইউটিসি)

উইকিমিডিয়া ফাউন্ডেশন হিন্দি এবং বাংলা (দ্বিভাষিক) ভাষায় সাবলীল একজন সমন্বয়ক নিয়োগ করতে চায়

হাই, উইকিমিডিয়া ফাউন্ডেশনের আন্দোলনের কৌশল এবং পরিচালন দল এই সম্প্রদায়কে সমর্থন করার জন্য হিন্দি এবং বাংলা (দ্বিভাষিক) ভাষায় সাবলীল একজন সমন্বয়ক নিয়োগ করতে চায়। হয়তো আপনি বা আপনি জানেন এমন কেও এ ব্যাপারে আগ্রহী হতে পারে? এই ভূমিকার ব্যবস্থাপক হিসাবে নিয়োগের জন্য আমি যে কোনও প্রশ্নের উত্তর দিতে প্রস্তুত। তবে আমাকে ইংরেজিতে প্রশ্ন করতে হবে। একজন সহকর্মী আমাকে এই পাঠ্যের অনুবাদে সহায়তা করেছিলেন। (Link) --Qgil-WMF (আলাপ) ২১:১১, ২৫ আগস্ট ২০২১ (ইউটিসি)