বালিজুড়ী ইউনিয়ন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বালিজুড়ী ইউনিয়ন
ইউনিয়ন
বালিজুড়ী
বালিজুড়ী ইউনিয়ন বাংলাদেশ-এ অবস্থিত
বালিজুড়ী ইউনিয়ন
বালিজুড়ী ইউনিয়ন
বাংলাদেশে বালিজুড়ী ইউনিয়নের অবস্থান
স্থানাঙ্ক: ২৪°৫৩′৪৭″ উত্তর ৮৯°৪৫′৭″ পূর্ব / ২৪.৮৯৬৩৯° উত্তর ৮৯.৭৫১৯৪° পূর্ব / 24.89639; 89.75194স্থানাঙ্ক: ২৪°৫৩′৪৭″ উত্তর ৮৯°৪৫′৭″ পূর্ব / ২৪.৮৯৬৩৯° উত্তর ৮৯.৭৫১৯৪° পূর্ব / 24.89639; 89.75194 উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
দেশ বাংলাদেশ
বিভাগময়মনসিংহ বিভাগ
জেলাজামালপুর জেলা
উপজেলামাদারগঞ্জ উপজেলা উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
ধরনইউনিয়ন
সরকার
 • চেয়ারম্যানমোজাম্মেল হোসেন ভগলা
সাক্ষরতার হার
 • মোট১৬.৬৪ %
সময় অঞ্চলবিএসটি (ইউটিসি+৬)
পোস্ট কোড২০৪০,২০৪১ উইকিউপাত্তে এটি সম্পাদনা করুন
ওয়েবসাইটmadarganj.jamalpur.gov.bd
মানচিত্র

বালিজুড়ী ইউনিয়ন বাংলাদেশের জামালপুর জেলার মাদারগঞ্জ উপজেলার একটি ইউনিয়ন

অবস্থান[সম্পাদনা]

বালিজুড়ী ইউনিয়ন মাদারগঞ্জ উপজেলায় অবস্থিত। এর উত্তরে চরপাকেরদহ ইউনিয়ন, দক্ষিণে জোড়খালী ইউনিয়ন, পূর্বে গুণারীতলা ইউনিয়ন ও পশ্চিমে বগুড়া জেলা অবস্থিত।

প্রশাসনিক এলাকা[সম্পাদনা]

  • উপজেলা

অর্থনৈতিক এলাকা[সম্পাদনা]

  • বালিজুড়ী

ইতিহাস[সম্পাদনা]

জনসংখ্যা[সম্পাদনা]

অর্থনীতি[সম্পাদনা]

কৃষিপ্রধান অর্থনীতি।

দর্শনীয় স্থান[সম্পাদনা]

  • তালুকদার বাড়ির মসজিদ
  • ঠাকুরবাড়ি মন্দির
  • তারতাপাড়ার নীলের কুঠি
  • খরকা বিল
  • হাওয়াই রোড

বিবিধ[সম্পাদনা]

বালিজুড়ী ইউনিয়ন মাদারগঞ্জ উপজেলার অন্তর্গত একটি ইউনিয়ন । মূলত এটি মাদারগঞ্জ উপজেলার সবচেয়ে গুরুত্বপূর্ণ অর্থনৈতিক, বাণিজ্যিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও প্রশাসনিক এলাকা। গণপ্রজতন্ত্রী বাংলাদেশ সরকারের বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের মাননীয় বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী জনাব মির্জা আজম এমপির বর্তমান বাড়ি বালিজুড়ীতেই। তাই এটি মাদারগঞ্জ উপজেলার অন্তর্গত সবচেয়ে গুরত্বপূর্ণ সাংস্কৃতিক ও রাজনৈতিক এলাকা হিসেবে সক্রিয়। বালিজুড়ীতে রয়েছে কেন্দ্রীয় শহীদ মিনার ও সংস্কৃতিমনা সম্মানীয় ব্যক্তিবর্গের জন্য উদয়ন। কেন্দ্রীয় শহীদ মিনারে তিনটি জাতীয় দিবসে সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। এটি একটি দ্বিতীয় শ্রেণীর ইউনিউন এবং খুব দ্রুত উন্নয়ন হচ্ছে । এখানে রয়েছে ১৯১০ সালে প্রতিষ্ঠিত বালিজুড়ী এফ.এম উচ্চ বিদ্যালয় যা অতিপ্রাচীন এবং সুদক্ষ শিক্ষকমণ্ডলী দ্বারা সফলতার সাথে পরিচালিত হচ্ছে। আরো রয়েছে মেয়েদের জন্য সরকারি বালিকা উচ্চবিদ্যালয়। বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে অশগ্রহণকারী বেশ কয়েকজন সম্মানীয় ব্যক্তি রয়েছেন এই অঞ্চলে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন (জুন ২০১৪)। "এক নজরে মাদারগঞ্জ উপজেলা"। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। ২৩ অক্টোবর ২০১৬ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ৩০ ডিসেম্বর , ২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]