সুন্দরবন এক্সপ্রেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সুন্দরবন এক্সপ্রেস
সংক্ষিপ্ত বিবরণ
পরিষেবা ধরনআন্তঃনগর ট্রেন
প্রথম পরিষেবা১৭ আগস্ট, ২০০৩ (17 August, 2003)
বর্তমান পরিচালকপশ্চিমাঞ্চল রেলওয়ে
যাত্রাপথ
শুরুকমলাপুর রেলওয়ে স্টেশন
বিরতি১৪ টি (৭২৫ এ ১৩ টি)
শেষখুলনা রেলওয়ে স্টেশন
যাত্রার গড় সময়৭ ঘন্টা ৩০ মিনিট
রেল নং৭২৫/৭২৬
যাত্রাপথের সেবা
শ্রেণীস্নিগ্ধা, তাপানুকূল চেয়ার এবং শোভন চেয়ার
আসন বিন্যাসআছে
ঘুমানোর ব্যবস্থাআছে
কারিগরি
ট্র্যাক গেজ১,৬৭৬ মিলিমিটার (৫ ফুট ৬ ইঞ্চি)
পরিচালন গতি80 , 100 , 85 , 120 , 40

সুন্দরবন এক্সপ্রেস (ট্রেন নম্বর ৭২৫/৭২৬) খুলনা এবং ঢাকা শহরের মাঝে চলাচলকারী একটি আন্তঃনগর ট্রেন। বাংলাদেশের ইতিহাসে প্রথম যাত্রীবাহী বাণিজ্যিক ট্রেন হিসেবে স্বপ্নের পদ্মা সেতু পাড়ি দেওয়া দেশের অন্যতম জনপ্রিয় ট্রেনটি ২০০৩ সালের ১৭ আগস্ট থেকে ঢাকা-খুলনা রেলপথে যাত্রীসেবা দিয়ে আসছে।

ট্রেনের রুট[সম্পাদনা]

২০০৩ সালের ১৭ আগস্ট ঢাকা-খুলনা রেলপথে যাত্রা শুরু করে সুন্দরবন এক্সপ্রেস। তখন থেকে যমুনা সেতু হয়ে চলাচল করতো ট্রেনটি। দীর্ঘ ২০ বছর ধরে যমুনা সেতু হয়ে চলাচল করা ট্রেনটি ৮ জেলার মানুষের জনপ্রিয়তা অর্জন করেছে। যমুনা সেতু হয়ে দীর্ঘ ২০ বছর চলার পর ২০২৩ সালের ১লা নভেম্বর থেকে ট্রেনটি পদ্মা সেতু হয়ে চলাচল শুরু করেছে। বর্তমানে নতুন রুটেও ট্রেনটির জনপ্রিয়তা কমেনি, বরং বেড়েছে।

পরিসংখ্যান বলছে, যমুনা সেতু দিয়ে ট্রেনটির ঢাকা থেকে খুলনা যেতে প্রায় ৯ ঘন্টা লাগতো, যেখানে পদ্মা সেতু দিয়ে ট্রেনটি সাড়ে ৭ ঘন্টায় ঢাকা থেকে খুলনা যেতে পারছে।

ট্রেনের নামকরণ[সম্পাদনা]

বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে খুলনা, সাতক্ষীরা ও বাগেরহাট জেলায় অবস্থিত বিশ্বের বৃহত্তম ম্যানগ্রোভ বন "সুন্দরবন" এর নামানুসারে ট্রেনটির নামকরণ করা হয় সুুুন্দরবন এক্সপ্রেস।

সময়সূচী[সম্পাদনা]

(বাংলাদেশ রেলওয়ের সময়সূচী পরিবর্তনশীল। বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সর্বশেষ সময়সূচী যাচাই করার জন্য অনুরোধ করা হলো।) নিম্নে পদ্মা সেতু রুটে চলাচল করার ক্ষেত্রে সময়সূচি কিছুটা পরিবর্তন করা হয়েছে।

ট্রেন

নং

উৎস প্রস্থান গন্তব্য প্রবেশ সাপ্তাহিক

ছুটি

৭২৫ খুলনা ২১:৪৫ কমলাপুর ০৫:১০ মঙ্গলবার
৭২৬ কমলাপুর ০৮:১৫ খুলনা ১৫:৫০ বুধবার

যাত্রাবিরতি[সম্পাদনা]

৭২৫/৭২৬ নং সুন্দরবন এক্সপ্রেস ট্রেনটি ১ নভেম্বর ২০২৩ইং থেকে পদ্মা সেতু হয়ে চলাচল করে। আগে এই ট্রেনটি ঢাকা বিমানবন্দর - জয়দেবপুর জংশন - যমুনা সেতু - ঈশ্বরদী জংশন হয়ে চলাচল করতো।

বর্তমান রুটে যাত্রাবিরতিসমূহ:

রোলিং স্টক[সম্পাদনা]

সুন্দরবন এক্সপ্রেস ১৩টি এলএইচবি কোচ নিয়ে চলাচল করতো কিন্তু বর্তমানে চীন থেকে আনা আধুনিক CRRC কোচ নিয়ে চলাচল করছে । এতে ২টি এসি বার্থ, ৪টি এসি স্নিগ্ধা চেয়ার কোচ,৪টি নন-এসি শোভন চেয়ার আর ২টি খাবার গাড়ি ও ১টি পাওয়ার কার নিয়ে মোট ১৩টি CRRC কোচ চলাচল করে। এবং এই ট্রেনটি ৬৬০০ সিরিজের EMD লোকোমোটিভ নিয়ে চলাচল করে।

তথ্যসূত্র[সম্পাদনা]