পদ্মা এক্সপ্রেস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পদ্মা এক্সপ্রেস
সংক্ষিপ্ত বিবরণ
অবস্থাচলমান
স্থানবাংলাদেশ
প্রথম পরিষেবা১৫ সেপ্টেম্বর ১৯৯৯
যাত্রাপথ
বিরতি১৩টি
যাত্রার গড় সময়৫ ঘন্টা ৩০ মিনিট
রেল নং৭৫৯/৭৬০
যাত্রাপথের সেবা
খাদ্য সুবিধাআছে
কারিগরি
গাড়িসম্ভার
  • এসি স্লীপার কোচ ২ টি
  • এসি চেয়ার কোচ ২ টি
  • নন এসি চেয়ার কোচ ১০ টি
  • পাওয়ার, গার্ডব্রেক এবং লাগেজ ক্যারিয়ার সংযুক্ত কোচ ২ টি
  • গাড়ির মোট লোড ১৬/৩২

পদ্মা এক্সপ্রেস (ট্রেন নং- ৭৫৯/৭৬০) বাংলাদেশ রেলওয়ে পরিচালিত আন্তঃনগর ট্রেনসমূহের মাঝে অন্যতম একটি ট্রেন। ট্রেনটি বাংলাদেশের রাজধানী ঢাকা থেকে বাংলাদেশের অন্যতম মহানগরী রাজশাহী মাঝে যাতায়ত করে। এটি একটি বিলাসবহুল আন্তনগর ট্রেন।

খাদ্য পরিসেবা[সম্পাদনা]

আন্তঃনগর ট্রেনগুলোতে খাবারের গাড়ি সংযোজন করা থাকে। করিডোরের মাধ্যমে ট্রেনের যেকোন প্রান্ত থেকে খাবারের গাড়িতে গিয়ে খাবার গ্রহণ করা যায়। এসকল খাবার গাড়িতে খাবারের মূল্য তালিকা টানানো থাকে। এখানে বার্গার, কেক, স্যান্ডউইচ, পেটিস, রোল, পাউরুটি, চা, কপি, কাটলেট, সিদ্ধ ডিম, ভাঁজা মুরগি, কাবাব সিঙ্গারা, সমুচা, নানা ধরনের কোমল পানীয় ও পানি পাওয়া যায়। এছাড়া দৈনিক পত্রিকা ও ম্যাগাজিন পাওয়া যায়।

সময়সূচী[সম্পাদনা]

(বাংলাদেশ রেলওয়ের সময়সূচী পরিবর্তনশীল। বাংলাদেশ রেলওয়ের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে সর্বশেষ সময়সূচী যাচাই করার জন্য অনুরোধ করা হলো। নিম্নোক্ত সময়সূচীটি বাংলাদেশ রেলওয়ের ৫২তম সময়সূচী অনুযায়ী, যা ২০২০ সালের ১০ই জানুয়ারি হতে কার্যকর।)

ট্রেন

নং

উৎস প্রস্থান গন্তব্য প্রবেশ সাপ্তাহিক

ছুটি

৭৫৯ কমলাপুর ২৩:০০ রাজশাহী ০৪:৩০ মঙ্গলবার
৭৬০ রাজশাহী ১৬:০০ কমলাপুর ২১:৪০

যাত্রাবিরতি[সম্পাদনা]

(অনেকসময় বাংলাদেশ রেলওয়ে কর্তৃক কোনো ট্রেনের যাত্রাবিরতি পরিবর্তিত হতে পারে। নিম্নোক্ত তালিকাটি ২০২০ সাল অব্দি কার্যকর।) একটি আন্তনগর ট্রেন এটি ১৯৯৯ সালের ১৫ সেপ্টেম্বর ঢাকা থেকে রাজশাহী রেলপথে যাত্রীসেবা দিয়ে আসছে।

তথ্যসূত্র[সম্পাদনা]