বুড়িমারী কমিউটার

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
বুড়িমারী কমিউটার
সংক্ষিপ্ত বিবরণ
পরিষেবা ধরনকমিউটার ট্রেন
বর্তমান পরিচালকবাংলাদেশ রেলওয়ে
যাত্রাপথ
শুরুবুড়িমারী রেলওয়ে স্টেশন
শেষপার্বতীপুর রেলওয়ে স্টেশন
ভ্রমণ দূরত্ব?
পরিষেবার হারদৈনিক
রেল নং৬৫/৬৬ ও ৭১/৭২
যাত্রাপথের সেবা
আসন বিন্যাসআছে
ঘুমানোর ব্যবস্থানাই
স্বয়ংক্রিয় আলনা ব্যবস্থানাই
খাদ্য সুবিধানাই
পর্যবেক্ষণ সুবিধাআছে
বিনোদন সুবিধাআছে
মালপত্রের সুবিধাআছে
কারিগরি
ট্র্যাক গেজ১,০০০ মিলিমিটার (৩ ফুট   ইঞ্চি)
বুড়ীমারি-লালমনিরহাট-পার্বতীপুর লাইন
চ্যাংড়াবান্ধা
ভারত-বাংলাদেশ সীমান্ত
বুড়িমারী
পাটগ্রাম
আলাউদ্দিন নগর
বাউরা
বড়খাতা
হাতীবান্ধা
শহীদ বোরহান নগর
ভোটমারী
তুষভান্ডার
কাকিনা
নামুরিরহাট
আদিতমারী
থেকে গীতলদহ
ভাঙ্গা ব্রিজ সহ ধরলা নদী
ভারত-বাংলাদেশ সীমান্ত
মোগলহাট
লালমনিরহাট জংশন
মহেন্দ্রনগর
সিঙ্গারদাবাড়ি হাট
রাজারহাট
কুড়িগ্রাম
পুরাতন কুড়িগ্রাম
পাঁচর মাজার
উলিপুর
বালাবাড়ি
রমনা বাজার
তিস্তা জংশন
তিস্তা নদী
কাউনিয়া
থেকে সান্তাহার-কাউনিয়া লাইন
মিরবাগ
রংপুর
শ্যামপুর
আউলিয়াগঞ্জ
বদরগঞ্জ
খোলাহাটি
পার্বতীপুর জংশন

সূত্র: বাংলাদেশ রেলওয়ে মানচিত্র

বুড়িমারী কমিউটার (ট্রেন নং ৬৫/৬৬৭১/৭২) বাংলাদেশ রেলওয়ে পরিষেবার পশ্চিমাঞ্চলের অধীনে একটি আন্তঃউপজেলা সংযোগকারী কমিউটার ট্রেন। ট্রেনটি দিনাজপুরের পার্বতীপুর হতে ছেড়ে লালমনিরহাটের পাটগ্রাম উপজেলার বুড়িমারী রেলওয়ে স্টেশন পর্যন্ত চলাচল করে। একই পথে ৪৫৫-৪৫৬ নম্বর লোকাল ট্রেনও চলাচল করে।[১]

যাত্রাপথ ও চলাচল এলাকা[সম্পাদনা]

ট্রেনটি পার্বতীপুর হতে বুড়িমারী যাওয়ার পথে দিনাজপুর, রংপুর ও লালমনিরহাট জেলাগুলি স্পর্শ করে যায়। পথে বুড়িমারী কমিউটার ৬৫/৬৬ বুড়িমারী কমিউটার ,৭১/৭২ বুড়িমারী কমিউটার নাম নিয়ে বুড়িমারী থেকে[২] পার্বতীপুর পর্যন্ত বুড়ীমারি-লালমনিরহাট-পার্বতীপুর লাইনে চলাচল করে এবং যাত্রাপথে থাকা প্রায় সকল স্টেশনে যাত্রাবিরতি দেয়।

সময়[সম্পাদনা]

বাংলাদেশ রেলওয়েতে বুড়িমারী কমিউটার ট্রেন মূলত ভিন্নভাবে পরিচালিত হয়ে আসছে। এই ট্রেনগুলো এক রেক অর্থ্যাৎ একটি ট্রেন দিয়ে দুটি ট্রেনে বা অন্য ট্রেনের ট্রিপ পরিচালনা হয়।

প্রথম ট্রেন ৬৪ ডাউন কমিউটার পার্বতীপুর-লালমনিরহাট, যেটি সকাল ০৫.৫৫ মিনিটে পার্বতীপুর ছেড়ে আসে। লালমনিরহাট পৌঁছলে উক্ত ট্রেনটি আবার ৬৫ আপ বুড়িমারী কমিউটার হয়ে বুড়িমারী আসে। এবং ফিরতি পথে ৬৬ ডাউন বুড়িমারী কমিউটার নাম নিয়ে লালমনিরহাট আসে। যেটি আবার ৬৩ আপ হয়ে লালমনি কমিউটার নাম নিয়ে পার্বতীপুরের উদ্দেশ্যেে লালমনিরহাট ছেড়ে যায়। এবং নিয়মিত এভাবেই চলে।

এই রুটে আরো একটি ট্রেন চলে বুড়িমারী কমিউটার নাম দিয়ে। যেটির কোড ৭১ আপ/ ৭২ ডাউন। এই ট্রেন মূলত ৬২ ডাউন দিনাজপুর কমিউটার হয়ে বিরল থেকে সকাল বেলা দিনাজপুর জেলার বিরল সীমান্তবর্তী স্টেশন থেকে লালমনিরহাটের উদ্দেশ্যে ছেড়ে আসে। এবং লালমনিরহাট এসে একই ট্রেন ৭১ আপ বুড়িমারী কমিউটার নাম ধারণ করে বুড়িমারীর উদ্দেশ্যে লালমনিরহাট ছেড়ে যায়। এবং ফিরতি পথে, ৭২ ডাউন বুড়িমারী কমিউটার নাম ধারণ করে লালমনিরহাটের উদ্দেশ্যে ছেড়ে আসে সন্ধ্যা আনুমানিক ০৬:২০ মিনিটে। লালমনিরহাট পৌঁছে প্রায় রাত ০৯ ঘটিকায়। রাতে এখানেই থেকে,পরেরদিন সকাল ০৬:২০ মিনিটে ৬১ আপ দিনাজপুর কমিউটার নাম ধারণ করে বিরলের উদ্দেশ্যেে লালমনিরহাট স্টেশন ত্যাগ করে।

সংক্ষেপে এই ট্রেনগুলোর ব্যাপারে নিম্নেে লিখা হলো- ৬৪ ডাউন লালমনি কমিউটার(পার্বতীপুর-লালমনিরহাট)➡৬৫ আপ বুড়িমারী কমিউটার (লালমনিরহাট-বুড়িমারী) ৬৬ ডাউন বুড়িমারী কমিউটার(বুড়িমারী-লালমনিরহাট)➡৬৩ আপ লালমনি কমিউটার (লালমনিরহাট-পার্বতীপুর)

৬২ ডাউন দিনাজপুর কমিউটার(বিরল -লালমনিরহাট)➡৭১ আপ বুড়িমারী কমিউটার (লালমনিরহাট-বুড়িমারী) ৭২ ডাউন বুড়িমারী কমিউটার(বুড়িমারী-লালমনিরহাট)➡৬১ আপ দিনাজপুর কমিউটার (লালমনিরহাট-পার্বতীপুর)


অপর দিকে  ৪৫৫-৪৫৬ নং লোকাল ট্রেনটি প্রতিদিন ৬.৩০ ঘটিকায় বুড়িমারী থেকে ছেড়ে ৬.৪৫ পাটগ্রাম ৯.৪০ লালমনিরহাট ও ১০.৪৫ ঘটিকায় রংপুর পৌঁছে।[১]

স্টেশন তালিকা[সম্পাদনা]

বুড়িমারী কমিউটার যেসকল স্টেশন দিয়ে চলাচল করে নিম্নে তা উল্লেখ করা হলো:

সম্পর্কিত নিবন্ধ[সম্পাদনা]

বাংলাদেশের মেইল ও কমিউটার ট্রেনের তালিকা

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "লালমনিরহাট-বুড়িমারী রেলপথে ট্রেন চলাচল বন্ধ"সিসি নিউজ। ২০১৪-০৫-১৭। সংগ্রহের তারিখ ২০২০-০২-০৪ 
  2. রিপোর্টার, স্টাফ (২০১৯-০৩-১৪)। "লালমনিরহাট ট্রেনের সময়সূচি, ট্রেন ছাড়া ও পৌছানোর সময় | MorningRinger"। সংগ্রহের তারিখ ২০২০-০২-০৪ 
  3. "ভোটমারী-বুড়িমারী পথে দুই সপ্তাহ পর ট্রেন চলাচল শুরু"প্রথম আলো। সংগ্রহের তারিখ ২০২০-০১-২৭