উইকিপিডিয়া:উইকিপ্রকল্প ইসলাম

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(উইকিপিডিয়া:ISLAM থেকে পুনর্নির্দেশিত)
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Basmala.svg
IslamSymbolAllahCompWhite.PNG
উইকিপ্রকল্প আল-ইসলাম
ইসলাম প্রবেশদ্বার ইসলাম কি? সূচক উইকিপ্রকল্প বিষয়শ্রেণী
উইকপ্রকল্প ইসলাম.svg

উইকিপ্রকল্প ইসলামে আপনাকে স্বাগতম! উইকিপিডিয়ার বিভিন্ন ভাষার ইসলাম-বিষয়ক নিবন্ধগুলো বাংলা ভাষায় অনুবাদ, পরিমার্জন, সম্প্রসারণ ও ক্ষেত্রবিশেষে পুনঃলিখন করা এবং উইকিপিডিয়ার যথাযথ নীতিমালা অনুসরণ করে বিশ্বকোষীয় শৈলীতে সম্পাদকগণের সম্মিলিত প্রচেষ্টায় উল্লেখযোগ্য নতুন নিবন্ধ তৈরি ও সম্পাদনা করাই হল এই প্রকল্পের প্রধান উদ্দেশ্য। এখন আমরা বাঞ্ছিত নিবন্ধগুলো তৈরী করা ও কিছু সম্প্রসারণ, পুনঃলিখনের কাজ করছি এবং শীঘ্রই এগুলোকে কিভাবে 'ভাল''নির্বাচিত' নিবন্ধমানে উন্নিত করা যায় তা নিয়ে আলোচনা শুরু করবো। সাধারণত যেসব সমস্যা, ইসলাম সম্পর্কিত নিবন্ধগুলোতে প্রভাব ফেলে সেগুলো নিয়ে আলোচনার জন্য'ও এটি একটি উত্তম স্থান। আপনিও এই প্রকল্পে অংশ নিয়ে আমাদের সহযোগী হতে পারেন!

বিশ্বকোষ, উইকিপিডিয়া ও সম্পাদনা[সম্পাদনা]

আরও দেখুন: প্রায়ই যে প্রশ্নগুলো করা হয়

বিশ্বকোষ কি?[সম্পাদনা]

আসুন প্রথমেই জেনে নেই বিশ্বকোষ কি, তাহলে উইকিপিডিয়া আসলে কি এবং এখানে কিভাবে কাজ করা উচিত সে সমন্ধে আমাদের ধারনাটা পরিষ্কার হবে। বিশ্বকোষ (ইংরেজি: Encyclopaedia) হল একটি জ্ঞানসংগ্রহ (গ্রন্থ) যাতে বিশ্বজগতের সমস্ত বিষয় সম্বন্ধে সাধারণ তথ্য থাকে। বিশ্বকোষ শুধুমাত্র একটি নির্দিষ্ট বিষয়ের উপরও হতে পারে সেক্ষেত্রে সেখানে সেই বিষয়টির উপর বিস্তারিত ও গভীর আলোচনা থাকে । ইংরেজি "encyclopedia" শব্দটি প্রাচীন গ্রীক "ἐγκύκλια παιδεία" (এগিক্লিয়া পেদিয়া) শব্দ থেকে এসেছে যার অর্থ হল "সাধারণ শিক্ষা"।

এটা আসলে বিভিন্ন প্রসঙ্গের নিবন্ধ সম্বলিত একটা রেফারেন্স গ্রন্থ যা মানবজাতীর সামষ্টিক জ্ঞানসংগ্রহ। সাধারণত গ্রন্থটি বৃহৎ আকারের কয়েকটি খন্ডে সংকলিত হয় যাতে প্রবন্ধ/নিবন্ধগুলো নামানুসারে বর্ণানুক্রমিকভাবে সাজানো থাকে। এর এন্ট্রি/লিখনিগুলো অভিধানের (dictionary) তুলনায় দীর্ঘ এবং অধিক বিস্তারিত তথ্যসমৃদ্ধ। এতে শব্দ সম্পর্কে ভাষাগত তথ্যকে গুরুত্ব দেওয়া হয়, যেমন তাদের বাগযন্ত্র, অর্থ, উচ্চারণ, ব্যবহার, এবং ব্যাকরণগত রুপ। বিশ্বকোষে নিবন্ধগুলো শিরোনামের সাথে যুক্ত বিষয়ের তথ্যগুলোর প্রতি বেশি গুরুত্ব দেয়।

উইকিপিডিয়া কি, কারা লিখেন?[সম্পাদনা]

উইকিপিডিয়া হচ্ছে বর্তমান বিশ্বের সবচেয়ে বড় ইন্টারনেটভিত্তিক বহুভাষী উন্মুক্ত (অর্থ এবং সবরকম বাঁধামুক্ত) বিশ্বকোষ/জ্ঞানকোষ । এটি বিশ্বব্যাপী ৩০০টির বেশি ভাষায় পড়া যায়, যার মধ্যে বাংলা একটি। এখানে বিভিন্ন পেশার উল্লেখযোগ্য ব্যক্তির জীবনী ছাড়াও মানব ইতিহাসের জ্ঞানের বিভিন্ন শাখার বিস্তারিত তথ্য রয়েছে। যে কেউ পৃথিবীর যেকোনো প্রান্ত থেকে শুধুমাত্র ইন্টারনেট সংযোগ থাকলেই বিনামূল্যে উইকিপিডিয়ার তথ্য পড়তে পারে। পড়া বা লেখালেখি/ সম্পাদনা করার জন্য ওয়েব ব্রাউজার ছাড়া আর কোনো সফটওয়ার লাগে না।

উইকিপিডিয়া গণমানুষের বিশ্বকোষ এবং যে কেউ এতে তথ্য যোগ করতে পারে। আপনি চাইলে এমনকি 'লগ-ইন' না করেও এতে লেখা যুক্ত/সম্পাদনা করতে পারবেন তবে সেক্ষেত্রে আপনার 'আইপি-ঠিকানাটি' নিবন্ধের ইতিহাসে সংরক্ষিত হয়ে যাবে। আর 'লগ-ইন' করলে আপনার ইউজারনেইম'টি সংরক্ষিত হবে এবং কিছু অতিরিক্ত সুবিধা পাবেন। যদি এখানে নিয়মিত লেখালেখি/আবদান রাখতে চান তাহলে 'সাইন-আপ' করে নেয়াটাই ভাল।

উইকিপিডিয়ায় যে তথ্য পাওয়া যায়, তা আসলে সম্পূর্ণ বিনা পারিশ্রমিকে বিশ্বের বিভিন্ন স্থানের লক্ষ লক্ষ আপনার-আমার মত স্বেচ্ছাসেবী অবদানকারীগণ যুক্ত করেন। শুধু কিছু 'নীতিমালা' অনুসরণ করে আপনি-আমি বা যে কোনো পেশার ব্যক্তিই উইকিপিডিয়ায় অবদান রাখতে পারেন। উইকিপিডিয়ায় কোনো বিষয়ের ওপর লেখা একটি নিবন্ধ একাধিক অবদানকারী মিলে সম্পূর্ণ করেন; অর্থাৎ অনেকের কাছে থাকা তথ্য সংকলিত হয়ে হয়ে একটি সম্পূর্ণ নিবন্ধ তৈরি হয়।

উইকিপিডিয়ায় নিয়মিত লেখালেখি (সম্পাদনা) করতে চাইলে কয়েকটি বিষয় সবসময় স্মরন রাখবেন। আপনার নিবন্ধের বিষয়টি কি বিশ্বকোষীয় তথ্যভান্ডারের জন্য উপযুক্ত ? ‘উল্লেখযোগ্যতা নীতিমালা’ এর মানদণ্ডে উত্তীর্ণ হতে পেরেছে? কোন উৎস থেকে লেখা হুবহু কপি করা হয়নি'তো? নির্ভরযোগ্য উৎস হলে সেটিকে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করতে পারবেন তবে নিবন্ধের লেখাটিকে হতে হবে নিজের ভাষায়। social media বা blog কে তথ্যসূত্র হিসেবে গ্রহণ করা হয়না। উইকিপিডিয়ার সব নিবন্ধকেই নিরপেক্ষ ভঙ্গিতে উপস্থাপন করতে হয় অর্থাৎ নিজের মতামত বা ব্যক্তিগত গবেষণা এখানে দেওয়া যায় না, শুধুমাত্র তথ্যমূলক অংশটিই যুক্ত করতে হয়। ছবি আপলোড এর ক্ষেত্রে শুধুমাত্র শিক্ষামূলক ও বিশ্বকোষীয় ছবি আপলোড করতে পারবেন। অন্যের তোলা অথবা অন্যের কপিরাইকৃত ছবি গ্রহণ করা হয় না।

কি বিষয়ে লিখব, প্রকাশের পদ্ধতি কি?[সম্পাদনা]

যেহেতু এটা একটা মুক্ত বিশ্বকোষ/ জ্ঞানকোষ তাই বিশ্বকোষে স্থান পাওয়ার যোগ্য এমন যে কোন বিষয় নিয়ে উইকিপিডিয়াতে লিখতে পারেন। ইংরেজি উইকিপিডিয়াতে প্রায় সকল বিষয়েই নিবন্ধ রয়েছে সে তুলনায় বাংলাতে নিবন্ধ সংখ্যা অনেক কম। সুতরাং নতুনরা চাইলে ইংরেজি উইকিপিডিয়া থেকে যে কোন প্রিয় বিষয় নির্বাচন করে বাংলাতে অনুবাদ করে যুক্ত করতে পারেন।

উইকিপিডিয়ায় কোনো একটি বিষয় নিয়ে প্রথমে একজন লেখা শুরু করেন। এরপর অন্য অবদানকারীরা সেখানে আরো তথ্য যুক্ত করেন। লেখা সঙ্গে সঙ্গে প্রকাশিত হয়; তবে অভিজ্ঞ অবদানকারীরা পরবর্তীতে সেই লেখা নীতিমালার আলোকে পর্যালোচনা করেন। যদি লেখাটি নীতিমালা অনুযায়ী না হয়, সেক্ষেত্রে যিনি লেখা শুরু করেছেন তাঁকে কারণ দর্শিয়ে পাতাটি প্রশাসকগণ মুছে (অপসারন) ফেলেন।

কিভাবে লিখব (সম্পাদনা), ছবি যুক্ত করব?[সম্পাদনা]

উইকিপিডিয়ায় নিবন্ধ এবং অন্যান্য পাতায় লেখালেখি (সম্পাদনা) করার জন্য বেশ কয়েকটি পদ্ধতি রয়েছে যার মধ্যে 'WikiText' এবং 'Visual Editor' অন্যতম। প্রথমে এ'দুটি শিখে নিন।

যেকোনো নিবন্ধ/ পাতার 'কলম' আইকনে ক্লিক করে আপনার এডিটিং/ লেখালেখি শুরু করতে পারেন
ডেক্সটপ/ ল্যাপটপ/ ট্যাব বা 'ডেক্সটপ মোড' ব্যবহার করার সময় নিবন্ধের শুরু ও প্রত্যেক প্যারাতে নীল রংয়ের [Edit] বা [সম্পাদনা] লিঙ্ক লেখতে পাবেন। এখানে ক্লিক করেও আপনার এডিটিং/ লেখালেখি শুরু করতে পারেন

উইকিপিডিয়ার বিভিন্ন নিবন্ধে যেসকল ছবি দেখতে পাচ্ছেন আসলে সেগুলোর প্রায় সবগুলোই 'উইকিমিডিয়া কমন্স' (commons.wikimedia.org) নামে একটি ওয়েবসাইটে সংরক্ষিত আছে। কোন নিবন্ধে আপনার ধারণ করা (নিজের তোলা) ছবি যুক্ত করতে চাইলে প্রথমে সেটিকে কমন্সে আপলোড করুন। আপলোডের পর নিবন্ধের সেই প্যারার (অনুচ্ছেদ) 'কলম'/'সম্পাদনা' তে ক্লিক করুন। এরপর নিবন্ধের যে অংশ ছবিটি যুক্ত করবেন সেখানে আপনার কার্সর রাখুন। উদাহরণস্বরুপ, আপনার আপলোড করা ছবিটির শিরোনাম যদি "File:example.jpg" হয় তাহলে ছবিটি নিবন্ধে যুক্ত করতে নিবন্ধের সংশ্লিষ্ঠ অংশে [[File:example.jpg]] লিখে ‘পরিবর্তন প্রকাশ করুন’ বোতামে ক্লিক করলেই নিবন্ধে ছবিটি প্রদর্শিত হবে।

নতুন নিবন্ধ তৈরী ও অনুবাদ[সম্পাদনা]

বহিঃ ভিডিও
কিভাবে নিবন্ধ তৈরী করবেন (বাংলা ভাষায়)
কিভাবে নিবন্ধ তৈরী করবেন (ইংরেজী ভাষায়)

উইকিপিডিয়া নিবন্ধের সাধারণ কাঠামো[সম্পাদনা]

আরও দেখুন: উইকিপিডিয়া নিবন্ধের সাধারণ কাঠামো

উইকিপিডিয়ার প্রায় সব নিবন্ধেরই একটি সাধারণ কাঠামো/ছাঁচ আছে। প্রথমে কাঠামোটা বুঝে নিন। বিষয়ের উপর ভিত্তি করে এটা সামান্য পরিবর্তীত হতে পারে। যেমন, 'ব্যক্তি সম্পর্কিত নিবন্ধ' এবং 'ঐতিহাসির স্থানের নিবন্ধের' গঠন কাঠামো অবশ্যই একই ধরনের হবে না।

কিভাবে নতুন নিবন্ধ তৈরী করব?[সম্পাদনা]

নতুন নিবন্ধ তৈরী করার পূর্বে অবশ্যই দেখে নেবেন যে সেই নামে বা কাছাকাছি নামে আগে থেকেই কোন নিবন্ধ উইকিপিডিয়াতে তৈরী করা আছে কিনা। হতে পারে আপনি যেই নিবন্ধটি তৈরী করতে চাচ্ছেন তা কাছাকাছি অন্য একটি শিরোনামে আগে থেকেই তৈরী করা আছে বা ঐ সম্পর্কিত কোনও নিবন্ধের 'অনুচ্ছেদ' হিসেবে রয়ে গেছে। গুগল বা উইকিপিডিয়ার 'অনুসন্ধান' অপশনটি ব্যবহার করে খুঁজে দেখুন Feedbin-Favicon-search-light.svg ।কখনো কখনো মূল ইংরেজি নিবন্ধ থেকেও বাংলা নিবন্ধটি খুঁজে পাওয়া যায়। সব নিবন্ধের উপরে যে OOjs UI icon language-ltr.svg 'ভাষা/অনুবাদ আইকন' টি থাকে সেখানে ক্লিক করে এটা পেতে পারেন (ডেক্সটপ/ল্যাপটপ/ট্যাব এর ক্ষেত্রে এটাকে বাম পার্শে বিভিন্ন ভাষার তালিকা আকারে পাবেন)। যদি বাংলায় না থাকে তাহলে নিশ্চিন্তে তৈরী করুন। আবার, ইসলামী নিবন্ধগুলো নামকরনের সময়ও কখনো কখনো এটা আপনার কাজে লাগবে। বেশিরভাগ সময়ই ইসলাম সম্পর্কিত নিবন্ধের ইংরেজি ও বাংলা নাম আলাদা হয়। সঠিক বাংলা নাম স্মরণ না আসলে বা কি শিরোনাম দেবেন বুঝে উঠতে না পারলে তখন আরবি, ফার্সি, উর্দু শিরোনামগুলো দেখে নিতে পারেন। ইসলামি নিবন্ধ তৈরীর জন্য সামান্য পরিমানে আরবি ভাষা/বাংলা ভাষায় প্রতিবর্নীকরণ (আরবি/ উর্দু / ফার্সি) শিখে রাখতে পারেন কারন তৈরী/অনুবাদের সময় এ শব্দগুলো বারবার আপনার সামনে আসবে।

যেটি তৈরী করতে চান 'সার্চ' সেটিকে খুঁজে না পেলে আপনাকেই তৈরী করার পরামর্শ দেবে। আপনি তখন সেখানে ক্লিক করলেই 'এডিটর' খুলবে এবং নিবন্ধ তৈরী শুরু করতে পারবেন
নিবন্ধ তৈরী'র জন্য যে 'এডিটর' টি আসবে সেটি অনেকটা এই রকম দেখতে। এখানেই আপনি আপনার লেখাগুলো লেখবেন, 'তথসূত্র' দেবেন এবং তারপর নীল রংয়ের 'প্রকাশ করুন' বাটনে ক্লিক করবেন
এরপর আসবে 'সেভ ডায়ালগ'। এখানে আপনি সংক্ষেপে লিখবেন যে ঠিক কি পরিবর্তন করেছেন যেমন এক্ষেত্রে লিখবেন 'নিবন্ধ তৈরী করা হল'। অন্যান্য পরিবর্তনের ক্ষেত্রে লিখবেন 'সম্প্রসারন/সংশোধন করা হলো' বা 'ছবি যোগ করা হল' ইত্যাদি

বিশ্বকোষ এবং গ্রন্থ থেকে[সম্পাদনা]

আপনি চাইলে কোন গ্রন্থ থেকে সংক্ষিপ্ত উদ্ধৃতি দিতে পারেন। তবে কোন গ্রন্থ থেকে লেখা সরাসরি কপি করবেন না। এটাকে কপিরাইট লঙ্ঘন এবং রচনাচুরি বলা হয়। উইকিপিডিয়ায় সমস্ত লেখা নিজের ভাষায় এবং বিশ্বকোষীয় শৈলী'তে লিখবেন। বিশেষ প্রয়োজনে বই থেকে কয়েক লাইন নিতে হলে সেটিকেও পরিবর্তন (সম্পাদনা) করে নিজের ভাষায় লিখবেন।

নতুন ব্যবহারকারীদের জন্য সবচেয়ে সহায়ক হতে পারে বাংলা ভাষায় লেখা বিশ্বকোষগুলী। এগুলোর নির্ভরযোগ্যতা যেহেতু অন্য যেকোনো গ্রন্থের চেয়ে বেশী হয়ে থাকে, তাই নিশ্চিন্তে তথ্যসূত্র হিসেবে এগুলো ব্যবহার করতে পারেন (পৃষ্ঠা নাম্বার উল্লেখ করবেন)। আর যেহেতু উইকি নিজেও একটি বিশ্বকোষ, সেকারনে বলতে গেলে কোন ভাষা পরিবর্তন না করেই; সেসব তথ্য দিয়েই উইকিতে লিখতে বা নিবন্ধ সম্প্রসারণ করতে পারবেন।

ইন্টারনেট উৎস থেকে[সম্পাদনা]

কিভাবে অনুবাদ করে নিবন্ধ তৈরী করব?[সম্পাদনা]

বহিঃ ভিডিও
কিভাবে নিবন্ধ অনুবাদ করবেন (বাংলা ভাষায়)
কিভাবে 'কন্টেন্ট ট্রান্সলেশন' টুল ব্যবহার করে নিবন্ধ অনুবাদ করবেন (ইংরেজী ভাষায়)

আপনি বা যে কেউ চাইলেই উইকিপিডিয়ার যে কোন বিদেশী ভাষার নিবন্ধের উইকি মার্কআপ/সোর্স লেখাগুলোকে নিজের কাছে জমা করে রাখতে পারেন। যেকোনো বিদেশী নিবন্ধের 'Edit' বা 'কলম' আইকনে ক্লিক করলে আপনি লেখাগুলো দেখতে পাবেন। এরপর 'নোটপ্যাড' ধরনের কোন সফটওয়্যারে সেভ করে রেখে পরবর্তীতে ইন্টারনেট ছাড়াই ধীরেসুস্থে, সময় নিয়ে অনুবাদ করতে পারেন। সেক্ষেত্রে সম্পূর্ণ অনুবাদ হয়ে গেলে 'নতুন নিবন্ধ' তৈরীর পদ্ধতিতে নিবন্ধটি বানাতে পারেন। এটি একদম পুরাতন পদ্ধতী তবে সময়সাপেক্ষ এবং ঝামেলার।

অনুবাদ করে নিবন্ধ তৈরী করার জন্য সবচেয়ে সহজ পদ্ধতী হল Content translation টুল (বিশেষ:বিষয়বস্তু_অনুবাদ) ব্যবহার করা। এই টুল'টি ব্যবহার করে আপনি উইকিপিডিয়ার বিদেশি ভাষার নিবন্ধগুলো থেকে তথ্য নিয়ে সহযেই নতুন বাংলা নিবন্ধ তৈরী (অনুবাদ) করতে পারেন। দেখা গেছে, উইকিপিডিয়াতে নিজের জানা তথ্য দিয়ে শূন্য থেকে সম্পূর্ন নতুন একটা নিবন্ধ তৈরী করার চেয়ে অনুবাদ করে তৈরী করাটা অনেকের জন্য সহজ হয়। বিশেষ করে যারা উইকিপিডিয়াতে নতুন, কেবলই লেখালেখি (সম্পাদনা) শুরু করেছেন তাদের জন্য এটা নিরাপদও বটে। কারণ সেক্ষেত্রে অবদানকারীকে আর তথ্যের উৎস, ছবির কপিরাইট নিয়ে কোন চিন্তা-ভাবনা করতে হয় না কারণ উইকিপিডিয়ার সব নিবন্ধই (সব ভাষার) মুক্ত লাইসেন্সের আওতায় প্রকাশিত। ইংরেজি বা বিদেশি ভাষার মূল নিবন্ধটিতে যে ছবির শিরোনাম,রেফারেন্স ও টেমপ্লেট থাকে সেগুলোকেও বঙ্গানুবাদ করা সহজ করে দেয় এই Content translation টুল।

বিদেশী গ্রন্থ এবং উইকিপিডিয়া থেকে[সম্পাদনা]

বহিঃ ভিডিও
কিভাবে নিবন্ধ অনুবাদ করবেন (ইংরেজী ভাষায় বিস্তারিত)

আপনি যদি কোন বিদেশী ভাষা জানেন (আরবি, উর্দু, ফার্সি, ইংরেজী ইত্যাদি) তাহলে উইকিপিডিয়ায় ইসলাম সম্পর্কিত লেখালেখি (সম্পাদনা) করতে পারবেন অন্য যে কারও চেয়ে বেশী। কারন বর্তমানে বাংলা উইকিপিডিয়াতে যে পরিমান ইসলাম সম্পর্কিত নিবন্ধ আছে; শুধুমাত্র ইংরেজি আর আরবি উইকিপিডিয়াতেই আছে তার কয়েকগুন। বেশীরভাগই তথ্য-রেফারেন্সসমৃদ্ধ এবং সেগুলো লেখাও আছে বিশ্বকোষীয় শৈলীতে। এখন শুধুমাত্র অনুবাদ করাটাই বাঁকী। এতে আমাদের মাতৃভাষা বাংলায় ইসলাম ও মুসলিম সম্পর্কিত যত লেখালেখি (নিবন্ধ) আছে তা বর্ধিত ও সমৃদ্ধ হবে। যেখানে সাধারন উইকিপিডিয়ানরা শুধুমাত্র বাংলা ভাষার উৎস থেকে তথ্য নিয়ে কোন নতুন নিবন্ধ তৈরী /সম্প্রসারণ করছে সেখানে একাধিক ভাষাতে দখল থাকায় আশা করা যায় আপনি বেশী পরিমান তথ্যসংগ্রহ করতে পারবেন এবং তৈরীকৃত/ সম্প্রসারীত লেখাগুলোও (নিবন্ধ) হবে বেশ মানসম্পন্ন।

ইসলাম সম্পর্কিত নিবন্ধ তৈরী/ সম্প্রসারণের সময় সাধারণত অনেক ফার্সি /আরবি /উর্দু পরিভাষা সামনে এসে পড়ে। আবার কখনো কখনো এসব শব্দকে বাংলা ভাষায় প্রতিবর্নীকরণ করার প্রয়োজন পড়ে। এইসব বিষয়গুলোতে বিদেশি ভাষার জ্ঞান আপনার কাজে লাগবে। প্রত্যেকটি উইকিপিডিয়াই ইউনিক। স্ট্যান্ডার্ডস ধরে রাখার জন্য যে শুধুমাত্র English উইকিপিডিয়াকেই অনুসরণ করতে হবে সেটাও সত্য নয়। অভিজ্ঞ সম্পাদকদেরকে (যারা নিয়মিত এখানে লেখালেখি করেন) সম্পাদনার প্রয়োজনে প্রায়সই অন্যান্য ভাষার উইকিপিডিয়ার কর্মপদ্ধতিকে অনুসরণ করেন। যেমন সঠিক Title এ article কে redirect করা এবং আরও কতগুলো কাছাকাছি নাম এবং বিদেশি ভাষায় নাম আছে তা জানা। সঠিক নামে Category তৈরী করা এবং বিদেশি ভাষার কোন একটি উইকিপিডিয়াতে Category কিভাবে সাজানো আছে তা তুলনামূলক যাচাই করে দেখা।

বিদেশী গ্রন্থ/বই থেকে লিখতে/ অনুবাদ করতে চাইলে প্রথমে সেরকম উল্লেখযোগ্য (রেফারেন্সমূলক) গ্রন্থ সংগ্রহ করুন। এমনকি উইকিপিডিয়াও গ্রন্থ থেকে তথ্য নেয়া এবং রেফারেন্স দেয়ার জন্য উৎসাহ দেয়।

সেমেটিক (আরবি/ফার্সি/উর্দু) ভাষা থেকে[সম্পাদনা]

ইসলাম ও মুসলিম সম্পর্কিত নির্ভরযোগ্য তথ্য সংগ্রহের জন্য বিদেশী ভাষার জ্ঞানভাণ্ডারগুলোও সমান গুরুত্বপূর্ণ। বিশ্বের বিভিন্ন ভাষায় প্রকাশিত ইসলাম ও মুসলিম সম্পর্কিত জ্ঞানভান্ডারের (গ্রন্থ ও অন্যান্য) পরিমানের দিক থেকে বাংলা ভাষার অবস্থান ৫ম। প্রকাশনার হারের দিক থেকে সাম্প্রতিক সময়ে ক্রমে; উর্দু এবং English এগিয়ে আছে (উর্দু > English > আরবি > ফার্সি > বাংলা)।

বাঞ্ছিত নিবন্ধের তালিকা[সম্পাদনা]

লাল রংয়ের এই লিংকগুলো হল সেইসব নিবন্ধ যা এখনও বাংলা উইকিপিডিয়াতে নেই, এবং তৈরী করার জন্য অনুরোধ করা হচ্ছে। এক্ষেত্রে আপনি চাইলে তা ২ ভাবে করতে পারেন। (ক) মূল ইংরেজি নিবন্ধ থেকে অনুবাদ করে, অথবা (খ) নির্ভরযোগ্য কোন বাংলা গ্রন্থ থেকে তথ্য নিয়ে [যেমন, ইসলামিক ফাউণ্ডেশন এর 'ইসলামি বিশ্বকোষ' থেকে ]

অন্য ভাষার উইকিপিডিয়া (ইংরেজী/উর্দু..) থেকে অনুবাদ করে নিবন্ধ তৈরীর জন্য বিশেষ:বিষয়বস্তু_অনুবাদ ফিচারটি ব্যবহার করতে পারেন। এটি কম্পিউটার, মোবাইল প্রায় সব ডিভাইসেই কাজ করে।

এই তালিকাতে নেই এমন নিবন্ধ যুক্ত করার জন্য অনুরোধ করুন এখানে
(এখানে গিয়ে কোন নিবন্ধ বাছাই করে অনুবাদ করুন)


OOjs UI icon book-ltr.svg OOjs UI icon language-ltr.svg OOjs UI icon articleRedirect-rtl.svgUniversity of al-Qarawiyyin

Ezekiel in islam

মুহাম্মদের জীবনীগ্রন্থের তালিকাList of biographies of Muhammad

OOjs UI icon book-ltr.svgOOjs UI icon language-ltr.svgOOjs UI icon articleRedirect-rtl.svgKalam

সম্প্রসারণ ও পুনঃলিখন তালিকা[সম্পাদনা]

এই নিবন্ধগুলো হল সেইসব নিবন্ধ যেগুলো এখনো আকারে খুবই ছোট। এগুলোতে নতুন তথ্য যুক্ত করে সম্প্রসারণ করার জন্য আপনাকে আমন্ত্রন জানানো হচ্ছে। অথবা আপনার যদি এমন ধারনা হয় যে আপনি এ বিষয়ে যথেষ্ট জানেন এবং যেভাবে লিখা আছে তা সঠিক নয় সেক্ষেত্রেও আপনি আমন্ত্রিত। সেক্ষেত্রে আপনি নিবন্ধটির সব লিখা মুছে দিয়ে নতুনকরে লিখতে পারেন তবে অবশ্যই তা 'বিশ্বকোষীয় শৈলীতে' হতে হবে। এক্ষেত্রে মূল ইংরেজি নিবন্ধটির 'কাঠামো' আপনাকে পুনঃলিখন'এ সহায়তা করতে পারে। সম্প্রসারণ বা পুনঃলিখন, দু'ক্ষেত্রেই পূর্বের ২ পদ্ধতি আপনি অনুসরণ করতে পারেন। (ক) মূল ইংরেজি নিবন্ধ থেকে অনুবাদ করে, অথবা (খ) নির্ভরযোগ্য কোন বাংলা গ্রন্থ থেকে তথ্য নিয়ে [যেমন, ইসলামিক ফাউণ্ডেশন এর 'ইসলামি বিশ্বকোষ' থেকে ]

OOjs UI icon book-ltr.svg OOjs UI icon language-ltr.svg OOjs UI icon articleRedirect-rtl.svgIman (Islam)

OOjs UI icon book-ltr.svg OOjs UI icon language-ltr.svg OOjs UI icon articleRedirect-rtl.svgIndex of Islam-related articles

কার্যপদ্ধতি ও করনীয়[সম্পাদনা]

উইকিপিডিয়া'র সমস্ত অনলাইন কার্যক্রম যেমন সবার জন্য উন্মুক্ত তেমনিভাবে উইকিপ্রকল্প ইসলাম'ও উন্মুক্ত। এমনকি প্রশাসক'রা (admin) প্রায়শই যে সমস্ত কাজ সম্পন্ন করেন, চাইলে একজন নবাগত উইকি পাঠক'ও সেসমস্ত কাজে অবদান রাখতে পারেন এবং এতে কোনপ্রকার বাঁধা-নিষেধ নেই। একজন প্রশাসক হলেন এমন ব্যবহারকারী যাকে শুধুমাত্র কিছু অতিরিক্ত অধিকার দেওয়া আছে, যেমন নিবন্ধ মুছে ফেলা। উইকিপিডিয়ার একটি নীতিমালা হল 'সাহসী হোন'। আপনি যদি দেখতে পান যে, কোনো কিছুর উন্নয়ন করা সম্ভব; তাহলে নিশ্চিন্তে তার উন্নয়ন করুন! আপনার কর্মকান্ডে কোনকিছু ভেঙ্গে, এলোমেলো হয়ে যাবে ; এমন ভয় পাবেন না। মিডিয়াউইকি সফটওয়্যার'টিই এমনভাবে বানানো যে কেউই একে ভেঙ্গে, এলোমেলো করে দিতে পারেনা, সুতরাং নিশ্চিন্তে লেখা,সম্পাদনা করুন। নিবন্ধ লেখা,সম্পাদনা ও অনুবাদ ব্যাতীত অন্য সমস্ত কাজগুলোতে যেহেতু অভিজ্ঞতা'র প্রয়োজন হয় তাই শুরুতে এগুলো'তে হাত না দেওয়ার'ই পরামর্শ দেয়া হচ্ছে। কিছুদিন উইকিপিডিয়ার কর্মকান্ডে লেগে থাকলে আপনি নিজে থেকেই বুঝে উঠতে পারবেন কোনটা কিভাবে করতে হয়। তবে নিবন্ধ ব্যতীত অন্য বিষয়গুলো'তে যদি আপনার খুব আগ্রহ থাকে তাহলে, 'এখানে জানিয়ে রাখা বা পরামর্শ নেয়ার' অনুরোধ করা হলো।

কার্যপদ্ধতি[সম্পাদনা]

ইংরেজি উইকিপিডিয়ার মুদ্রিত সংস্করণ (একটি বিশ্বকোষ)। ৭৪৭৩ টি খণ্ডে প্রকাশিত যার প্রতিটিতে ৭০০ পৃষ্ঠা রয়েছে । এতে ১১।৫ মিলিয়ন নিবন্ধ রয়েছে যার সূচীপত্রের জন্য ৯১ টি খণ্ড লেগেছে ।
২০১৫ তে প্রকাশিত, ইংরেজি উইকিপিডিয়ার মুদ্রিত সংস্করণ (একটি বিশ্বকোষ)। ৭৪৭৩ টি খণ্ডে প্রকাশিত যার প্রতিটিতে ৭০০ পৃষ্ঠা রয়েছে ।এতে ১১.৫ মিলিয়ন নিবন্ধ রয়েছে যার সূচীপত্রের জন্য ৯১ টি খণ্ড লেগেছে।

'যে প্রশ্নগুলো প্রায় সবাই করে থাকে', প্রথমেই সেটা দেখে নিন। এরপর প্রকল্পে'র, 'টিউটোরিয়াল' অংশটি দেখে নিন। সাথে এটাও বুঝে নেয়া দরকার যে, " 'বিশ্বকোষ' আসলে কি? "। আসলে বিশ্বকোষ (ইংরেজি: Encyclopaedia) হল একটি জ্ঞানসংগ্রহ যাতে বিশ্বজগতের সকল বিষয় সম্বন্ধে সাধারণ তথ্য থাকে বা কোন একটি বিশেষ বিষয় সম্বন্ধে বিস্তারিত ও গভীর আলোচনা থাকে । ইংরেজি "encyclopedia" শব্দটি প্রাচীন গ্রীক "ἐγκύκλια παιδεία" (এগিক্লিয়া পেদিয়া) শব্দ থেকে এসেছে যার অর্থ হল "সাধারণ শিক্ষা"। এর লিখনিগুলো অভিধানের থেকে অনেক বেশি তথ্যদ্বারা পুর্ণ থাকে। এতে শব্দ সম্পর্কে ভাষাগত তথ্যকে গুরুত্ব দেওয়া হয়, যেমন তাদের বাগযন্ত্র, অর্থ, উচ্চারণ, ব্যবহার, এবং ব্যাকরণগত রুপ। বিশ্বকোষে নিবন্ধগুলো শিরোনামের সাথে যুক্ত বিষয়ের তথ্যগুলিকে বেশি গুরুত্ব দেয়। যেহেতু 'বাংলা উইকিপিডিয়া'ও একটি বিশ্বকোষ, সেকারনে এর লেখাসমূহকে'ও হতে হয় বিশ্বকোষীয় মানের। এখানে লিখতে হলে অবশ্যই নিবন্ধের 'উল্লেখযোগ্যতা', বিশ্বকোষীয় শৈলী, উইকিপিডিয়া:নীতিমালা এসব পূরণ করেই লিখতে হয়। অনেক বাহুল্য, আবেগসর্বস্ব লেখা চাইলে'ও নিবন্ধগুলোতে স্থান দেয়া যায়না, যেকারণে এমনকি অনেক ব্যক্তি, গোষ্ঠী মনঃকষ্ট'ও পেয়ে থাকতে পারেন। তবে মনে রাখবেন, বৃহত্তর মহৎ স্বার্থে নিবন্ধগুলোকে অবশ্যই বিশ্বকোষীয় মানের রাখতে হয় এবং সেটাই রাখা হবে।

বাংলা ভাষায়[সম্পাদনা]

বাংলাপিডিয়া: বাংলাদেশ জাতীয় জ্ঞানকোষ
বাংলাপিডিয়া: বাংলাদেশ জাতীয় জ্ঞানকোষ
এনসাইক্লোপিডিয়া অব ইসলাম
এনসাইক্লোপিডিয়া অব ইসলাম

'বাংলা উইকিপিডিয়া'য় নিবন্ধগুলোর কাঠামো কেমন হবে তা বুঝতে চাইলে ইসলামিক ফাউণ্ডেশন থেকে প্রকাশিত "ইসলামি বিশ্বকোষ" বা বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি থেকে প্রকাশিত "বাংলাপিডিয়া" গ্রন্থ দুটি দেখতে পারেন। ধরে নিতে পারেন, উইকিপিডিয়ার নিবন্ধ কাঠামো অনেকটাই এই গ্রন্থদুটির নিবন্ধ কাঠামোর মত। এমনকি তথ্যসূত্র দেয়ার জন্যও এই গ্রন্থ দুটি খুবই উপযুক্ত। আপনি চাইলে এখনই এই গ্রন্থদ্বয়ের ভুক্তি ব্যবহার করে উইকিতে নতুন নতুন নিবন্ধ তৈরী করতে পারেন। যেগুলো রয়েছে সেগুলোকেও সম্প্রসারণ করতে পারেন এবং নিশ্চিত থাকতে পারেন যে কেউই আপনার লেখা মুছে দেবে না। আপনার নিকট যদি নির্ভরযোগ্য, নিরপেক্ষ কোন ইসলামি গ্রন্থ থাকে তাহলে সেটির তথ্য ব্যাবহার করেও এসব (পরিমার্জন, সম্প্রসারণ ও ক্ষেত্রবিশেষে পুনঃলিখন) করতে পারবেন তবে নিবন্ধে আপনাকে অবশ্যই নিরপেক্ষ দৃষ্টিভঙ্গী বজায় রাখতে হবে। প্রকল্পের, 'কোথায় পাব তথ্যসূত্র?' অনুচ্ছেদে নির্ভরযোগ্য কিছু বাংলা গ্রন্থের নাম ও সংক্ষিপ্ত বিবরণ দেয়া আছে। এগুলো সংগ্রহ করে কাজ শুরু করতে পারলে সবচেয়ে ভাল হয়। যে কোন প্রশ্ন/ জিজ্ঞাসা থাকলে নির্দ্বিধায় এখানে করে ফেলুন

ইংরেজি ও অন্যান্য ভাষা হতে[সম্পাদনা]

আপনি যদি অনুবাদে মোটামুটি দক্ষ হন সেক্ষেত্রে অবদান রাখতে পারবেন আরও বেশী। কারন ইংরেজি ভাষায় তুলনামূলক বেশী রিসোর্স র‍য়েছে যা হাতের নাগালে পাওয়াও সহজ। যেমন এই মূহুর্তে ইংরেজি ভাষার উইকিপিডিয়াতে ইসলাম সম্পর্কিত নিবন্ধ রয়েছে "সাতাশ হাজার তিন টি"(২৭০০৩ টি, ৪ অক্টোবর ২০১৯ পর্যন্ত)। আপনি চাইলে এগুলো থেকে, যেকোন অনুচ্ছেদ/ কয়েক লাইন অনুবাদ করে বাংলা উইকিতে নিবন্ধ বানানো বা সম্প্রসারণ করতে পারেন। আর যদি দেখেন যে নিবন্ধ'টি বাংলা উইকিপিডিয়া'তে নিবন্ধটি নেই সেক্ষেত্রে নিজেই তৈরী করে ফেলুন এবং দৃঢ় নিশ্চিত থাকুন যে কেউই আপনার লেখা মুছে দেবে না। আমি আবারও বলছি,নতুন নিবন্ধ অনুবাদ করে তৈরী করে শুধু এক প্যারা লিখেও যদি ফেলে রাখেন তবুও কেউ মুছে দেবে না। শুধু লক্ষ্য রাখবেন যে "তথ্যসূত্র" যুক্ত করা হয়েছে এবং কোন "ইংরেজি ভাষা" রয়ে যায়নি। অনুবাদের সময় বিদেশি শব্দের পরিভাষাগত কোন সমস্যায় পড়লে এখানে জিজ্ঞেস করে সমাধান নিতে পারেন। নিবন্ধ সমাপ্ত করার জন্য যদি কয়েকদিন সময় নিতে চান এবং অন্যকারও হস্তক্ষেপমুক্ত রাখতে চান তাহলে নিবন্ধের শুরুতেই এই কোডটি, {{কাজ চলছে}} লিখে দেবেন।

এছাড়াও ইসলাম সম্পর্কিত সবচেয়ে বেশী তথ্য ও গ্রন্থ প্রকাশিত হয়েছে যথাক্রমে উর্দু, ফার্সি, আরবি ও ইংরেজীতে। ইসলাম সম্পর্কিত বেশিরভাগ নিবন্ধ'ই সাধারণত ইংরেজী উইকি'র পাশাপাশি সংশ্লিষ্ট উর্দু, ফার্সি, আরবি ভাষাতেও থাকে (এখানে 'ইসলাম' নিবন্ধ'টির লিংক দেয়া হল)। তাই, আপনার যদি এসমস্ত ভাষায় দক্ষতা থাকে, তাহলে অনুবাদ করে আপনি অনেকভাবে বাংলা উইকিতে অবদান রাখতে পারেন।

কিভাবে নিবন্ধ'কে 'ভালো' ও 'নির্বাচিত' নিবন্ধমানে পরিনত করতে হয়?[সম্পাদনা]

তথ্যসূত্র হিসেবে কোন ওয়েবসাইট?[সম্পাদনা]

বাংলা ভাষায় ইন্টারনেটে প্রকাশিত তথ্যের ৯৫% ই উইকিপিডিয়া'র অনুপযুক্ত। এদিক দিয়ে বিভিন্ন ভাষার (বাংলা সহ) গ্রন্থসমূহ এখন'ও এগিয়ে আছে এবং উইকি ব্যবহারকারীদেরকে গ্রন্থের উপর নির্ভরশীল হওয়ার পরামর্শ দেয়া হচ্ছে। ইসলাম কিউএ এর বাংলা সংস্করণের (islamqa.info/bn) তথ্যগুলো মোটামুটি নির্ভরযোগ্য। এখাকার ফাতওয়া'গুলো গবেষণানির্ভর ও দলিলভিত্তিক। ৪ মাযহাবে'র আলেমগণের বক্তব্য, পূর্বসুরি বা উত্তরসুরি অন্যান্য আলেমগণের বাণী, ফিকাহ কাউন্সিলগুলোর সিদ্ধান্তবলি ও ইসলামী জ্ঞানের বিভিন্ন শাখায় পারদর্শী তালিবুল ইলমগণের মতামত'ও ফাতওয়াগুলোতে স্থান পায় যার। এক্ষেত্রে পরামর্শ হল সাইটে'র মূল পোস্ট'টিকে ব্যবহার না করে বরং উল্লেখ করা গ্রন্থ (পৃষ্ঠা নাম্বার), দলিল'কে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করুন।

islamic-awareness.org এর নিবন্ধসমূহকে তথ্যসূত্র হিসেবে গ্রহণ করা যেতে পারে যেহেতু নিবন্ধগুলো লেখক স্বাক্ষরিত থাকে। যদি এটা নিশ্চিত করতে পারেন প্রনেতার প্রাতিষ্ঠানিক ডিগ্রী (উচ্চশিক্ষা) আছে (পশ্চিমা বা ইসলামি যেটাই হোক) সেক্ষেত্রে লেখক ও উৎস উল্লেখ করে তথ্যসূত্র দেয়া যেতে পারে। সেক্ষেত্রে পরামর্শ হল, লেখকের উল্লেখিত বিষয়টি অনুসন্ধান করা। এতে বিষয়টির একদম মূল উৎস বা প্রাথমিক উৎসও খুঁজে পাওয়া যেতে পারে। তখন মূলটি উল্লেখ করবেন।

iranicaonline.org , "এনসাইক্লোপিডিয়া ইরানিকা" একটি বিশ্বকোষ। এর অনলাইন ও মুদ্রিত দুই সংস্করনই রয়েছে এবং তথ্যসূত্র দেয়ার জন্য যথেষ্ট উপযুক্ত।

'অক্সফোর্ড এনসাইক্লোপিডিয়া অব দ্য ইসলামিক ওয়ার্ল্ড' (oxfordislamicstudies.com/browse) এবং "ব্রিল পাবলিশার্স" এর "এনসাইক্লোপিডিয়া অব ইসলাম" ও "এনসাইক্লোপিডিয়া অব কুরআন" দু'টোরই খুব'ই তথ্যসমৃদ্ধ অনলাইন সংস্করণ রয়েছে যা প্রতিমাসেই হালনাগাদ করা হয়। তবে পশ্চিমা দৃষ্টিভঙ্গী থাকায় এগুলোর তথ্য ব্যবহারে'র সময় সতর্কতা অবলম্বনের পরামর্শ দেয়া হচ্ছে। "ব্রিল পাবলিশার্স" এর অনলাইন সংস্করণ দুটি অর্থ প্রদান সাপেক্ষে।(referenceworks.brillonline.com/browse/encyclopaedia-of-islam-2) এবং (referenceworks.brillonline.com/browse/encyclopaedia-of-islam-3)

কিভাবে ছবি, তথ্যছক যুক্ত করবো?[সম্পাদনা]

ভিডিও টিউটোরিয়াল ও সহায়ক নির্দেশিকা[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়াতে "কিভাবে কি করতে হয়" তা নতুন ব্যবহারকারীরা যাতে সহযে বুঝতে পারে সেজন্য কিছু টিউটোরিয়াল তৈরী করা হয়েছে। প্রথমেই এগুলো দেখে নিন। উইকিপিডিয়া:দৃশ্যমান সম্পাদনা/ব্যবহারকারী নির্দেশিকা,উইকিপিডিয়া:কীভাবে পাতায় উইকিসংযোগ যোগ করবেন?;উইকিপিডিয়া:কীভাবে নিবন্ধে তথ্যসূত্র যোগ করবেন?;উইকিপিডিয়া:কীভাবে লেখা গাঢ় বা বোল্ড করবেন?;(সবগুলো টিউটোরিয়াল এখানে পাবেন) বিষয়শ্রেণী:উইকিপিডিয়া টিউটোরিয়াল। এছাড়াও এসব স্থান থেকে জানতে পারবেন। সাহায্য:সম্পাদনা ; সাহায্য:সূচী ; উইকিপিডিয়া:প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন

ভিডিও টিউটোরিয়ালঃ এ উদ্দেশ্যে বাংলায় কিছু ভিডিও টিউটরিয়ালও তৈরী করা হয়েছে। সবগুলোই ইউটিউবে দেখে নিতে পারেন।

করনীয়[সম্পাদনা]

যেসব নিবন্ধ প্রয়োজন[সম্পাদনা]

বাঞ্ছিত নিবন্ধের তালিকা[সম্পাদনা]

লাল রংয়ের এই লিংকগুলো হল সেইসব নিবন্ধ যা এখনও বাংলা উইকিপিডিয়াতে নেই, এবং তৈরী করার জন্য অনুরোধ করা হচ্ছে। এক্ষেত্রে আপনি চাইলে তা ২ ভাবে করতে পারেন। (ক) মূল ইংরেজি নিবন্ধ থেকে অনুবাদ করে, অথবা (খ) নির্ভরযোগ্য কোন বাংলা গ্রন্থ থেকে তথ্য নিয়ে [যেমন, ইসলামিক ফাউণ্ডেশন এর 'ইসলামি বিশ্বকোষ' থেকে ]

অন্য ভাষার উইকিপিডিয়া (ইংরেজী/উর্দু..) থেকে অনুবাদ করে নিবন্ধ তৈরীর জন্য বিশেষ:বিষয়বস্তু_অনুবাদ ফিচারটি ব্যবহার করতে পারেন। এটি কম্পিউটার, মোবাইল প্রায় সব ডিভাইসেই কাজ করে।

এই তালিকাতে নেই এমন নিবন্ধ যুক্ত করার জন্য অনুরোধ করুন এখানে
(এখানে গিয়ে কোন নিবন্ধ বাছাই করে অনুবাদ করুন)


OOjs UI icon book-ltr.svg OOjs UI icon language-ltr.svg OOjs UI icon articleRedirect-rtl.svgUniversity of al-Qarawiyyin

Ezekiel in islam

মুহাম্মদের জীবনীগ্রন্থের তালিকাList of biographies of Muhammad

OOjs UI icon book-ltr.svgOOjs UI icon language-ltr.svgOOjs UI icon articleRedirect-rtl.svgKalam

যেগুলো সম্প্রসারণ বা পুনঃলিখন প্রয়োজন[সম্পাদনা]

সম্প্রসারণ ও পুনঃলিখন তালিকা[সম্পাদনা]

এই নিবন্ধগুলো হল সেইসব নিবন্ধ যেগুলো এখনো আকারে খুবই ছোট। এগুলোতে নতুন তথ্য যুক্ত করে সম্প্রসারণ করার জন্য আপনাকে আমন্ত্রন জানানো হচ্ছে। অথবা আপনার যদি এমন ধারনা হয় যে আপনি এ বিষয়ে যথেষ্ট জানেন এবং যেভাবে লিখা আছে তা সঠিক নয় সেক্ষেত্রেও আপনি আমন্ত্রিত। সেক্ষেত্রে আপনি নিবন্ধটির সব লিখা মুছে দিয়ে নতুনকরে লিখতে পারেন তবে অবশ্যই তা 'বিশ্বকোষীয় শৈলীতে' হতে হবে। এক্ষেত্রে মূল ইংরেজি নিবন্ধটির 'কাঠামো' আপনাকে পুনঃলিখন'এ সহায়তা করতে পারে। সম্প্রসারণ বা পুনঃলিখন, দু'ক্ষেত্রেই পূর্বের ২ পদ্ধতি আপনি অনুসরণ করতে পারেন। (ক) মূল ইংরেজি নিবন্ধ থেকে অনুবাদ করে, অথবা (খ) নির্ভরযোগ্য কোন বাংলা গ্রন্থ থেকে তথ্য নিয়ে [যেমন, ইসলামিক ফাউণ্ডেশন এর 'ইসলামি বিশ্বকোষ' থেকে ]

OOjs UI icon book-ltr.svg OOjs UI icon language-ltr.svg OOjs UI icon articleRedirect-rtl.svgIman (Islam)

OOjs UI icon book-ltr.svg OOjs UI icon language-ltr.svg OOjs UI icon articleRedirect-rtl.svgIndex of Islam-related articles

অন্যান্য করনীয় কাজ[সম্পাদনা]

আপনি যেই নিবন্ধগুলোকে 'ইসলাম' সম্পর্কিত মনে করেন বা এই প্রকল্পের আওতায় করার সুযোগ রয়েছে বলে মনে করেন সেই নিবন্ধগুলোর আলাপ পাতায় এই তথ্যছক'টি (Template) বসিয়ে দিন। এই কাজটি আসলে আমাদের কার্যক্রম'কে সহয করবে। আপনার ব্যবহারকারী পাতাতে এই তথ্যছক'টি (Template) বসাতে পারেন। এটিও আমাদের কার্যক্রম'কে সহয করবে।

অভিজ্ঞ'দের করনীয় কাজ[সম্পাদনা]

  • সাধারণ নিবন্ধ'কে ভাল ও নির্বাচিত নিবন্ধমানে উন্নিত করা, তারপর সেগুলোকে পর্যালোচনার জন্য আবেদন ও পর্যালোচনা করা।
  • বিষয়শ্রেণী (catagory) সমন্ধে অভিজ্ঞতা অর্জনের পর এসব নিয়ে কাজ করা। এটি মূলত বিশ্বকোষীয়ভাবে সাজানো গোছানোর কাজ৷
  • অপসারন প্রস্তাবনাতে অভিজ্ঞ/বিশেষজ্ঞ'দের মতামতের উপর অনেক কিছুই নির্ভর করে।
  • পুনঃনির্দেশ (redirect) পাতা তৈরী করা। সাধারণত অনেক বিষয়'ই অনেক নামে,ভাষায় প্রচলিত হয়ে যায় ; এমনকি প্রচলিত ভূল হলেও। নিবন্ধকে সহযে খুজে পাওয়ার (গুগল ও অন্যান্য সার্চে) জন্য এগুলো তৈরী করার দরকার হয়।
  • দ্যর্থতা নিরসন পাতা তৈরী। প্রায়স'ই একই নামের অধীন অনেকগুলো বিষয়, স্থান, ব্যক্তি, প্রতিষ্ঠান ইত্যাদি হয়ে থাকতে পারে। সেসব ক্ষেত্রে এগুলো তৈরী করার দরকার হয়।
  • নতুনদের তৈরীকৃত নিবন্ধ সংশোধন ও সম্পাদনা করা। ছবি ও তথ্যছক (template) যুক্ত করা। নিবন্ধের আন্তঃসংযোগ, উইকিসংযোগ যুক্ত করা।

কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন?[সম্পাদনা]

  • প্রতিটি চিত্রের বিস্তারিত চিত্রের ওপরে প্রদান করা হয়েছে; চিত্রগুলো উচ্চ রেজোলিউশনে দেখতে চিত্রের ওপর ক্লিক করুন।
  • এই টিউটোরিয়াল সম্পর্কিত নির্বাচিত প্রশ্নগুলোর উত্তর দেখতে নির্বাচিত প্রশ্নোত্তরের পরিচ্ছেদ দেখুন।
  • এই টিউটোরিয়াল সম্পর্কিত কোনো মতামত দিতে বা প্রশ্ন করতে এখানে ক্লিক করুন
উইকিপিডিয়ায় যে কোনো পাতার ওপরের ডানে থাকা অনুসন্ধান বাক্সটিতে আপনি যে নিবন্ধটি তৈরি করতে চান তার নাম লিখুন এবং পাশে থাকা ‘অনুসন্ধান আইকন’ (ওপরের চিত্রে লাল বৃত্ত ও তীর চিহ্ন দ্বারা নির্দিষ্ট) -এ ক্লিক করুন। এখানে আমরা ‘টর্চলাইট’ নিবন্ধটি অনুসন্ধান করে এটি তৈরি করতে চাইছি।
How to create a new article 1.gif
‘অনুসন্ধানের ফলাফল’ পাতায় যদি আপনার কাঙ্খিত বিষয় বা শব্দটি নীল রংয়ে ফুটে উঠে তাহলে বুঝবেন যে কাঙ্খিত নিবন্ধটি বাংলা উইকিতে রয়েছে। এতে আপনি সম্পাদনা বা ভুল-ভ্রান্তি দূরীকরণ কিংবা সংযোজন করতে পারবেন। আর যদি লালচিহ্নে নিবন্ধের নামটি দেখতে পান তবে বুঝবেন উইকিপিডিয়ায় নিবন্ধটি নেই এবং তখন আপনি নিবন্ধটি তৈরি করতে পারবেন। এজন্য আপনাকে লাল বৃত্ত ও তীর চিহ্নিত অংশে থাকা লাল লিংকে ক্লিক করতে হবে। যেমনটি এখানে আমরা লাল অংশে ‘টর্চলাইট’ লেখা লিংকটিতে ক্লিক করেছি।
How to create a new article 2.gif
টর্চলাইট’ লিংকে ক্লিক করার পর এ বিষয়ে নিবন্ধ লেখার পাতাটি আমাদের সামনে এসেছে। এখানে গোল হলুদ বৃত্তে দেখানে উৎস সম্পাদকে যান ক্লিক করুন (যদি এই ধাপটি আপনার না দেখায় তবে নিচের ধাপে চলে যান)।
কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন - দৃশ্যমান সম্পাদক থেকে উৎস সম্পাদকে যাওয়া.png
টর্চলাইট’ লিংকে ক্লিক করার পর এ বিষয়ে নিবন্ধ লেখার পাতাটি আমাদের সামনে এসেছে। এখানে হলুদ রঙে চিহ্নিত বাক্সটি-ই হচ্ছে লেখার স্থান এবং সেখানে আপনি আপনার নিবন্ধের লেখাগুলো যোগ করুন। ঠিক যেমনটি আমরা টর্চলাইট বিষয়ে কিছু ভূমিকামূলক তথ্য যোগ করেছি।
How to create a new article 3.gif
লেখা শেষ হলে মূল সম্পাদকের (এডিটর) লেখার বাক্সের নিচে থাকা ছোট লেখার বাক্সে (নীল রংয়ের তীরচিহ্ন দ্রষ্টব্য) আপনার সম্পাদনার একটি ঐচ্ছিক সারাংশ যোগ করুন। যেমন: নতুন নিবন্ধ যেহেতু তৈরি করছেন তাই লিখুন ‘শুরু’। এরপর ‘প্রাকদর্শন’ বোতামে ক্লিক করুন (কমলা রংয়ের বড় তীরচিহ্ন দ্রষ্টব্য)।
How to create a new article 4.gif
প্রাকদর্শন’ বোতামে ক্লিক করার পর ওপরের চিত্রের মতো নিবন্ধের প্রাকদর্শন আপনার সামনে উপস্থিত হবে। প্রাকদর্শনে যেমন আছে, নিবন্ধ তৈরির পর ঠিক সেরকমই দেখাবে, তাই আপনি যদি প্রাকদর্শন দেখে সন্তুষ্ট হন তবে ‘প্রাকদর্শন’-এর পাশে থাকা ‘পাতা প্রকাশ করুন’ বোতামে (তীর চিহ্ন ও হলুদ রং দ্রষ্টব্য) ক্লিক করুন।
How to create a new article 5.gif
অভিনন্দন! আপনি আপনার নিবন্ধটি উইকিপিডিয়ায় তৈরি ও প্রকাশ করেছেন! এখন নিবন্ধটির ‘ইতিহাস’ ট্যাবে (নীল তীরচিহ্ন ও হলুদ রং দ্রষ্টব্য) ক্লিক করলে নিবন্ধের ইতিহাসে আপনি আপনার ব্যবহারকারী নামটি (যদি অ্যাকাউন্ট খুলে সম্পাদনা করেন) দেখতে পাবেন এবং যতদিন উইকিপিডিয়ায় এই নিবন্ধটি আছে, ততদিন নিবন্ধ-লেখক হিসেবে আপনার নামটি সেখানে শোভা পাবে!
How to create a new article 6.gif
ধন্যবাদ ও শুভেচ্ছা! আপনি বাংলা ভাষায় মুক্ত জ্ঞান ছড়িয়ে দেওয়ার জন্য প্রথম ধাপটি সফলভাবে সম্পন্ন করেছেন! তবে এই মুক্তজ্ঞান যেন সহজে সবার কাছে পৌঁছে যেতে পারে, সবাই যেন এই তথ্যগুলো আস্থার সাথে বুঝে কাজে লাগাতে পারেন ও সর্বোচ্চ সুবিধা নিতে পারে্ন এজন্য এই নিবন্ধটিতে কিছু পারিপার্শ্বিক বিন্যাস বা ফরম্যাটিং ঘরাণার কাজ করা প্রয়োজন। আপনি হয়তো ইতিমধ্যেই লক্ষ করেছেন যে, এটি দেখতে আর-দশটি উইকিপিডিয়া পাতার মতো হয়নি। আর হ্যাঁ, উইকিপিডিয়ার পাতাগুলো ওরকম করে তৈরি করা হয়েছে যাতে এই মুক্তজ্ঞান সবার কাছে সহজে সুন্দরভাবে পৌঁছে যায় আর বোধগম্য হয়। এ বিষয়গুলো মোটেই জটিল নয় আর সে সম্বন্ধে অল্প কথায় ধাপে ধাপে জানতে এখানে বা পাশের তীর চিহ্নে ক্লিক করুন! Nuvola apps forward arrow.svg

কোথায় পাব তথ্যসূত্র?[সম্পাদনা]

তথ্যসূত্রের মাধ্যমে উইকিপিডিয়ায় প্রদান করার তথ্যের সত্যতা ও নির্ভরযোগ্যতা নির্ধারণ করা হয়, তাই এটি খুবই গুরুত্বপূর্ণ। সংক্ষেপে এটা হলোঃ নিবন্ধে আপনি যেই তথ্যই যুক্ত করুন না কেন, তা যেন 'নিরপেক্ষ তৃতীয় উৎস' দ্বারা যাচাইযোগ্য হয় (বই, জার্নাল ও সংবাদপত্রের ক্ষেত্রে পৃষ্ঠা নাম্বার উল্লেখ করবেন। নিচের উদাহরণ টি দেখুন )

উইকি'তে 'কুরআন' ও 'হাদিস' কে প্রাথমিক উৎস হিসেবে ধরা হয়। তবে কোন একটি নির্দিষ্ট মত, দৃষ্টিভঙ্গীকে তুলে ধরার জন্য তথ্যসূত্র হিসেবে এগুলো ব্যবহার করবেন না। শুধুমাত্র বিশ্বাসযোগ্য, যাচাইযোগ্য দ্বিতীয় উৎস খুঁজে পেলে তবেই এগুলো অতিরিক্ত হিসেবে যুক্ত করতে পারেন। প্রথমে বই,জার্নাল,সংবাদপত্র, গবেষনামূলক প্রবন্ধ/নিবন্ধ ও অন্যান্য উৎস থেকে তথ্যসূত্র খুঁজে বের করুন।

ইন্টারনেট/ওয়েবে প্রকাশিত বেশীরভাগ তথ্যকেই বাংলা উইকিতে 'অনির্ভরযোগ্য তথ্যসূত্র' হিসেবে ধরা হয়। তবে, islamic-awareness.org এর তথ্যসমূহ'কে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করতে পারেন। নিম্নে ২ টি উদাহরণ দেয়া হল যা ইতিপূর্বে 'ইসলাম' নিবন্ধে ব্যাবহৃত হয়েছে। ১টি বইয়ের 'তথ্যসূত্র' ও ১টি 'টীকা'।

সালাম ও সাল্.ম উভয় শব্দেরই অর্থ হল আনুগত্য, আত্নসমর্পন ও হুকুম পালন। অর্থগুলোর মধ্যে 'পবিত্র ও দোষ- ত্রুটিমুক্ত হওয়া' বিশেষভাবে উল্লেখযোগ্য। এই শব্দমূল হতে (ক্রিয়াপদে/ফে'ল) (أَسْلَمَ) আসলামা, ইসলাম গ্রহণ করল ও ক্রিয়াবিশেষ্য (إِسْلَام) ইসলাম, আত্নসমর্পন এবং কতৃকারকে (يُسْلِمُ৷) য়ুস্.লিমু, ইসলাম গ্রহণকারী শব্দতিনটির উৎপত্তি হয়েছে।[১] [টীকা ১]

তথ্যসূত্র অংশটিঃ <ref name=":1">{{বই উদ্ধৃতি|শিরোনাম=সংক্ষিপ্ত ইসলামী বিশ্বকোষ, ১ম খন্ড|শেষাংশ=সম্পাদনা পরিষদ|প্রথমাংশ=ইসলামী বিশ্বকোষ|বছর=২০০৭|প্রকাশক=ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ|অবস্থান=বাইতুল মোকাররম, ঢাকা|পাতাসমূহ=১৯২ নং পৃষ্ঠা |আইএসবিএন=984-06-0252-7}}</ref>

টীকা অংশটিঃ <ref group= টীকা>আরবীতে ক্রিয়ার রুপ ও ব্যাবহার বাংলা/ইংরেজি ব্যাকরন হতে মৌলিকভাবে আলাদা</ref>

ইসলাম সম্পর্কিত নিবন্ধের ক্ষেত্রে তথ্যসূত্র কোথায় পাবেন সে সম্পর্কিত কিছু পরামর্শ নিম্নে দেয়া হল।

বিশ্বকোষ, অভিধান ও জার্নাল[সম্পাদনা]

নতুন ব্যবহারকারীদের জন্য সবচেয়ে সহায়ক হতে পারে বাংলা ভাষায় লেখা বিশ্বকোষগুলী। এগুলোর নির্ভরযোগ্যতা যেহেতু অন্য যেকোনো গ্রন্থের চেয়ে বেশী হয়ে থাকে, তাই নিশ্চিন্তে তথ্যসূত্র হিসেবে এগুলো ব্যবহার করতে পারেন (পৃষ্ঠা নাম্বার উল্লেখ করবেন)। আর যেহেতু উইকি নিজেও একটি বিশ্বকোষ, সেকারনে বলতে গেলে কোন ভাষা পরিবর্তন না করেই; সেসব তথ্য দিয়েই উইকিতে লিখতে বা নিবন্ধ সম্প্রসারণ করতে পারবেন।

এর মধ্যে ইসলামিক ফাউণ্ডেশন থেকে প্রকাশিত ২৬ খন্ডের'ইসলামি বিশ্বকোষ' গ্রন্থটি অন্যতম। এতে সাহাবী (রাঃ) সমন্ধে ২৬৪৪ টি সহ সর্বমোট ১৩,১৯২টি নিবন্ধ রয়েছে (অ- ঁ)। এছাড়াও ২ খন্ডের 'সংক্ষিপ্ত ইসলামি বিশ্বকোষ' ও রয়েছে। আপনি চাইলে এটা সহজেই সংগ্রহ করতে পারবেন।

একই নিয়মে Brill Publishers থেকে প্রকাশিত ইংরেজি ভাষার 'Encyclopedia of Islam' এর'ও সহায়তা নিতে পারেন।

একইভাবে পাকিস্তানের 'পাঞ্জাব বিশ্ববিদ্যালয়' থেকে প্রকাশিত ২৫ খন্ডের, উর্দু (Da’ira Ma’arif-i-Islamiya) اردو دائرہ معارف اسلامیہ এরও সহায়তা নিতে পারেন।

'ইসলামিক ফাউণ্ডেশন' ও 'Darussalam Publications' থেকে থেকে অনেকগুলো গবেষনামূলক প্রামান্যগ্রন্থ বের হয়েছে। তথ্যসূত্র দেয়ার জন্য এগুলো বেশ নির্ভরযোগ্য।

এশিয়াটিক সোসাইটি থেকে প্রকাশিত ১৪ খন্ডের "বাংলাপিডিয়া" বিশ্বকোষেও ইসলাম সম্পর্কিত কিছু তথ্য পাবেন।

বিশ্বাস, আদর্শ ও মতবাদ সম্পর্কিত[সম্পাদনা]

(আকিদা, তাওহীদ, ফেরেশতা, আসমানি কিতাব, নবী রাসূল, পুনরুত্থান, পরকালবিদ্যা/আখিরাত, তাকদীর )

সীরাত ও নবী রাসূল সম্পর্কিত[সম্পাদনা]

মুহাম্মদ (সাঃ) ও নবী রাসূলগণ সম্পর্কিত বিষয়ে লিখতে বা তথ্যসূত্র দিতে এই নির্ভরযোগ্য গ্রন্থগুলোর সহায়তা নিতে পারেন। এর মধ্যে, ইসলামিক ফাউণ্ডেশন থেকে প্রকাশিত ১৫ খন্ডের 'সীরাত বিশ্বকোষ' গ্রন্থটি অন্যতম। এছাড়াও,

Darussalam Publications থেকে ২০১২ সালে প্রকাশিত ১১ খন্ডের 'Encyclopedia of Seerah', ইংরেজি ভাষায় সীরাত সম্পর্কিত অন্যতম নির্ভরযোগ্য একটি বিশ্বকোষ। সৌদি'র এই প্রকাশনা প্রতিষ্ঠানটির উদ্যোগে গবেষক, স্কলার ও উলামায়ে কেরামের একটি সমন্বিত বোর্ড এটি রচনা করেছেন।

পরবর্তীতে এটি ২০১৯ সালে 'মাকতাবাতুল আজহার' প্রকাশনী হতে 'সীরাত বিশ্বকোষ' (১-১১ খণ্ড) নামে অনুদিত হয়েছে। নবী (সাঃ) এর জীবনের ঘটনাবলীর বিস্তারিত আলোচনা এবং সম্পর্কিত ছবি, মানচিত্র এখানে রয়েছে। মোট পৃষ্ঠাসংখ্যা ৬৬৫৬। অনুবাদকগণ হলেন, [১ম খণ্ড] আবদুল্লাহ আল ফারুক, [২য় খণ্ড] ড. মাওলানা ইমতিয়াহ আহমদ (Imtiaj Ahmad),[৩য় খণ্ড] মাওলানা রাশিদুল হক রহিমাহুল্লাহ, [৩য় এবং ৪র্থ খণ্ড] মুহাম্মাদ রাইহান খাইরুল্লাহ (Raihan Khairullah), [৫ম খণ্ড] আবদুল কাইয়ুম শেখ (Abdul Quaium Shekh), [৬ষ্ঠ খণ্ড] মাওলানা মুফতী মাযহারুল ইসলাম ওসমান কাসেমী, [৭ম খণ্ড] মাওলানা নুরুজ্জামান নাহিদ (Nuruzzaman Nahid), [৮ম খণ্ড] কাজী আবুল কালাম সিদ্দীক (Kazi Abul Kalam Shiddique), [৯ম খণ্ড] মুহাম্মাদ হাবীবুল্লাহ (Mohammad Habibollah), [১০ম খণ্ড] মাওলানা আযীযুল হক, [১১ শ খণ্ড] মুফতী আবু নাঈম মুহাম্মদ সাজিদ।

সাহাবা ও তাবি'ঈ-তাবি'ঈন সম্পর্কিত[সম্পাদনা]

Darussalam Publications থেকে প্রকাশিত Dr. Ali Muhammad al-Sallabi রচিত এই ইংরেজি ভাষার গ্রন্থগুলি নির্ভরযোগ্য। Abu Bakr As-Siddeeq- His Life & Times, Umar Ibn Al-khattab : His Life and Times (vol 1 & 2), Uthman Ibn 'Affan (Dhun-Noorayn), Ali Ibn Abi Talib ( Vol 1 & 2), Salah ad-Deen al-Ayubi (vol 1-3)

পরবর্তীতে সাহাবা সম্পর্কিত (খলিফায়ে রাশেদিন) এই গ্রন্থগুলো (২০১৫-২০১৯ সালে) 'মাকতাবাতুল ফুরকান' প্রকাশনী হতে ৯ খন্ডে অনুদিত হয়েছে। জীবন ও কর্ম: আবু বকর আস-সিদ্দীক (রাঃ) (১-২ খন্ড), অনুবাদঃ মুহাম্মদ আদম আলী,সম্পাদনাঃমাওলানা মুহাম্মাদ আবু বকর। জীবন ও কর্ম: উমর ইবনুল খাত্তাব (রাঃ) (১-২ খন্ড),অনুবাদঃউম্মে মুহাম্মাদ আমিনাহ আস সামি,সম্পাদনাঃমাওলানা জাবির মুহাম্মদ হাবীব। জীবন ও কর্ম : উসমান ইবনে আফফান (রাঃ) (১-২ খন্ড),অনুবাদঃ মুহাম্মদ আদম আলী,সম্পাদনাঃমাওলানা মুহাম্মাদ আবু বকর। জীবন ও কর্ম আলী ইবনে আবি তালিব (রাঃ)(১-৩ খন্ড),অনুবাদঃমুফতী ফজলুদ্দীন শিবলী, মুহাম্মদ আদম আলী, সম্পাদনাঃমুহাম্মদ আদম আলী।

'আসহাবে রাসূলের জীবনকথা' (১-৬ খন্ড) একটি নির্ভরযোগ্য গ্রন্থ। 'বাংলাদেশ ইসলামিক সেন্টার' থেকে প্রকাশিত এই গ্রন্থটির লেখক হলেন ঢাকা বিশ্ববিদ্যালযয়ের আরবী বিভাগের চেয়ারম্যান, প্রফেসর ড. মুহাম্মদ আবদুল মা’বুদ। এর প্রথম খন্ডে ৩০ জন, দ্বিতীয় খন্ডে ৬২ জন, তৃতীয় খন্ডে ২০ জন, চতুর্থ খন্ডে ৩৯ জন, পঞ্চম খন্ডে ১১জন (রাসূলের স্ত্রীগণ), ষষ্ঠ খন্ডে ৩৬জন (নারী সাহাবী) সাহাবীর জীবনী স্থান পেয়েছে।

ওলি-আউলিয়া,পন্ডিত ও ব্যক্তিত্ব সম্পর্কিত[সম্পাদনা]

তায্‌কেরাতুল আওলিয়া (১-৬ খণ্ড একত্রে),by মাওলানা নূরুর রহমান

সুন্নাহ ও হাদীসশাস্ত্র সম্পর্কিত[সম্পাদনা]

তথ্যসূত্র দেয়ার ক্ষেত্রে ব্যাখ্যাগ্রন্থগুলো'কেই ব্যবহার করা উচিত যেহেতু বিশ্বকোষ/উইকিপিডিয়াতে 'কুরআন' ও 'হাদীস' কে প্রাথমিক উৎস হিসেবে ধরা হয়। হাদীস সম্পর্কিত নিবন্ধ ও বিষয়গুলোতে তথ্যসূত্র দেয়ার জন্য আরবি ভাষায়, সহীহ বুখারী ( صحيح البخاري‎‎) গ্রন্থটি সবচেয়ে নির্ভরযোগ্য। সংকলকঃ আবু’আব্দুল্লাহ মুহাম্মাদ বিন ইসমাঈল (ইমাম বুখারী)। এটি 'কুতুব আল-সিত্তাহ' এর অন্তর্ভুক্ত এবং কুরআনের পর সবচাইতে প্রামাণ্য গ্রন্থ হিসেবে ধরা হয়।

এর পরিপূর্ন নির্ভরযোগ্য ইংরেজি অনুবাদ বের হয় ২০১৯ সালে 'Encyclopedia of Sahih Al-Bukhari' নামে। সম্পূর্ণ সনদ ও ব্যাক্ষা সহ (ISBN: 9780359672653)।

বুখারীর বহু ব্যাখ্যাগ্রন্থ লেখা হয়েছে বহু ভাষায় তবে সবচেয়ে জনপ্রিয় ও নির্ভরযোগ্যটি হল ইবনে হাজার আল-আসকালানী রচিত 'ফাতহুল বারী'। বাংলা ভাষায় ব্যাখ্যাগ্রন্থের মধ্যে আছে, সহজ নসরুল বারী: শরহে সহীহ্‌ বুখারী (১- ১৩ খন্ড)। এতে অর্থ ও হাদীসগুলোর ব্যাখ্যা সন্নিবেশিত করা হয়েছে। ২০১৭ সালে 'আল কাউসার প্রকাশনি' থেকে প্রকাশিত এই অনুবাদগ্রন্থটির (Nasr Ul Bari) মূল লেখক, মাওলানা উসমান গনী (রঃ) (শাইখুল হাদীস, মাদরাসা মাজাহিরুল উলূম সাহারানপুর) । অনুবাদঃ মাওলানা হাবীবুর রহমান হবীগঞ্জী (মুহাদ্দিস, জামিয়া ইসলামিয়া দারুল উলূম দেউলগ্রাম, সিলেট) এবং সম্পাদনাঃ হাফেজ মাওলানা মুহাম্মদ হাবীবুর রহমান (শাইখুল হাদীস, মাদরাসা দারুর রাশাদ, ঢাকা)।

আরবি ও ইসলাম শিক্ষা সম্পর্কিত[সম্পাদনা]

কুরআন ও তাফসীরশাস্ত্র সম্পর্কিত[সম্পাদনা]

তথ্যসূত্র দেয়ার ক্ষেত্রে ব্যাখ্যাগ্রন্থগুলো'কেই ব্যবহার করা উচিত যেহেতু বিশ্বকোষ/উইকিপিডিয়াতে 'কুরআন' ও 'হাদীস' কে প্রাথমিক উৎস হিসেবে ধরা হয়। আয়াত, কুর'আনের ব্যাখ্যা ও তাফসীর সম্পর্কিত বিষয়ে তথ্যসূত্র দেয়ার জন্য আরবি ভাষায় 'তাফসীর ইবনে কাসীর' ( تفسير ابن کثير) (Tafseer al-Qurʾān al-ʿAẓeem) গ্রন্থটি সবচেয়ে নির্ভরযোগ্য ও প্রামাণ্য। মুফাসসির, মুহাদ্দিস, ফকিহ, ইতিহাসবিদ ইসমাঈল ইবন উমর ইবন কাসীর ইবন দূ ইবন কাসীর ইবন দিরা আল-কুরায়শী (ইবনে কাসির, ibn Kaṯīr) এ গ্রন্থটির তাফসীরকারক (ব্যাখ্যাকারী)।

ইংরেজি ভাষায় Darussalam Publication থেকে এটি ১০ খন্ডে অনূদীত / প্রকাশ হয়েছে, (ISBN : 9781591440208)।

পরবর্তীতে এটি বাংলা ভাষায় 'তাওহীদ পাবলিকেশন্স' ও 'ইসলামিক ফাউন্ডেশন' থেকে অনূদীত / প্রকাশ হয়েছে। এখানে 'তাওহীদ পাবলিকেশন্স'এর টির প্রতি পরামর্শ দেয়া হচ্ছে।

এটি 'তাফসীর ইবনে কাসীর'[১-১৮ খণ্ড,মোট ৯টি বই] নামে প্রকাশিত হয়েছে। অনুবাদঃ ড. মুহাম্মাদ মুজীবুর রহমান, সম্পাদনাঃ সম্পাদনা পরিষদ, তাওহীদ পাবলিকেশন্স

[তথ্য ও উপাত্ত সংযোজনঃ ইউসুফ ইয়াসীন। নিরীক্ষন ও সংশোধনঃ মোঃ মোফাজ্জল হোসেন ; কামিল (তাফসীর) ; এম.এ. (আরবী) ; ঢাকা বিশ্ববিদ্যালয়, লিসান্স (শারী'আহ), মদীনা বিশ্ববিদ্যালয়, সৌদী আরব, সহ-অধ্যক্ষ, মাদরাসা মুহাম্মাদীয়া আরাবীয়া, যাত্রাবাড়ী, ঢাকা। পুনঃ নিরীক্ষণ / পর্যালোচনাঃ প্রফ. ড. মুহাম্মদ মুজীবুর রাহমান; প্রাক্তন প্রফেসর ও চেয়ারম্যানঃ আরবী ও ইসলামিক স্টাডিজ বিভাগ, রাজশাহী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ; প্রাক্তন পরিচালক, উচ্চতর ইসলামিক শিক্ষা কেন্দ্র, যুক্তরাষ্ট্র। সমন্বয়কারীঃ মোঃ আবদুল ওয়াহেদ ]

এরপর আর'ও দীর্ঘ সময় নিয়ে গবেষণা ও তাহকীক, তাখরীজ ও রিজালশাস্ত্র নিয়ে কাজ করার পর এটিকে 'তাওহীদ পাবলিকেশন্স' থেকে ' তাহিকীক তাফসীর ইবনু কাসীর’ নামে প্রকাশ করা হচ্ছে যার ৩ টি খন্ড ইতিমধ্যে প্রকাশিত হয়েছে। অনুবাদ ও সম্পাদনাঃ তাওহীদ পাবলিকেশন্স অনুবাদ ও গবেষণা বিভাগ। [ অনুবাদ ও গবেষণা বিভাগঃ শাইখ আসাদুল্লাহ মাদানী। ড. আব্দুল্লাহ ফারুক ,শাইখ আকমাল হুসাইন বিন বাদীউযযামান, অধ্যাপক মোহাম্মাদ মোজাম্মেল হক, শাইখ মুহাম্মাদ আলী গোদাগাড়ী, শাইখ আল আমীন বিন ইউসুফ। ]

'ইসলামিক ফাউন্ডেশন' থেকে এটি 'তাফসীরে ইবনে কাছীর' [১-১১ খণ্ড, ৭ম সংস্করণ ২০১৭] নামে অনূদীত / প্রকাশ হয়েছে। অনুবাদঃ অধ্যাপক মাওলানা আখতার ফারূক ।


"আল-কুরআনের বিষয়ভিত্তিক আয়াত" (৪ খণ্ড)

বিধি-বিধান ও আইনশাস্ত্র সম্পর্কিত[সম্পাদনা]

"ফাতাওয়া ও মাসাইল" (৬ খণ্ড)

(শরিয়াহ,মাসআলা-মাসায়েল, ফতোয়া ইত্যাদি)


শাসনব্যবস্থা ও রাজনীতি সম্পর্কিত[সম্পাদনা]

অর্থনীতি[সম্পাদনা]

"আল-কুরআনে অর্থনীতি" (২ খন্ড)

দর্শন,আধ্যাতিকতা ও সুফিবাদ[সম্পাদনা]

ধর্মপ্রচার,দাওয়াহ ও তাবলীগ[সম্পাদনা]

জীবনব্যবস্থা,চরিত্র ও নৈতিকতা[সম্পাদনা]

(ব্যক্তিগত ও পারিবারিক জীবনবিধান)

বিজ্ঞান ও ইতিহাস সম্পর্কিত[সম্পাদনা]

ইসলাম ও ইতিহাস সম্পর্কিত বিষয়ে তথ্যসূত্র দেয়ার জন্য আরবি ভাষায় ১৪ খন্ডের 'আল-বিদায়া ওয়ান নিহায়া' (Al-Bidāya wa-n-Nihāya) (البداية والنهاية) গ্রন্থটি নির্ভরযোগ্য। ইতিহাসবিদ, মুফাচ্ছির আবুল ফিদা হাফিজ ইব্‌ন কাসীর আদ-দামেশ্‌কী (ابن كثير) লিখিত এ গ্রন্থটি ৩টি অংশে বিভক্ত।

প্রথম ভাগ: আরশ, কুরসী, ভুমন্ডল, নভোমন্ডল ও এর অন্তর্ভুক্ত প্রায় সব তথা ফেরেশতা, জিন, শয়তান, আদম -এর সৃষ্টি, যুগে যুগে আবির্ভূত নবী-রাসুলগণের ঘটনা, বনী ইসরাঈল, ইসলাম-পূর্ব যুগের রচনাবলী এবং মুহাম্মাদ (সা)-এর জীবন-চরিত এর আলোচনা।

দ্বিতীয় ভাগ : মুহাম্মদ (সা) এর মৃত্যুর পর থেকে ৭৬৮ হিজরী সাল পর্যন্ত বিভিন্ন ঘটনা এবং মনীষীদের জীবনী নিয়ে আলোচনা।

তৃতীয়ভাগ : ফিতনা-ফাসাদ, যুদ্ধ-বিগ্রহ, কিয়ামতের আলামত, নাশর-নশর, জান্নাত-জাহান্নামের বিবরণ ইত্যাদি।

ইংরেজি ভাষায় Darussalam Publication এখন পর্যন্ত এর ৮ টি খন্ড অনূদীত / প্রকাশ হয়েছে Al-Bidayah wan Nihayah (The Beginning and The End) নামে। ISBN: 978-9694284934।

বাংলা ভাষায় 'ইসলামিক ফাউন্ডেশন' থেকে এটি ; আল-বিদায়া ওয়ান নিহায়া (ইসলামের ইতিহাস : আদি-অন্ত) (১-১০ খন্ড) [৩য় সংস্করণ ২০১৩], নামে প্রকাশিত হয়েছে। অনুবাদ ও সম্পাদনাঃ অনুবাদ ও সংকলন বিভাগ, ইসলামিক ফাউন্ডেশন।


কুরআন, তাফসীর, ও মাসআলা সম্পর্কিত

"আল-কুরআনুল কারীম সংক্ষিপ্ত বিশ্বকোষ" (৬ খন্ড),


হাদিসশাস্ত্র ও সাহাবা সম্পর্কিত

ইতিহাস সম্পর্কিত

গোষ্ঠী, দল ও আন্দোলন

অনুবাদ ও ওয়েব সম্পর্কিত referenceworks.brillonline.com/browse/encyclopaedia-of-islam-3, referenceworks.brillonline.com/browse/encyclopaedia-of-islam-2

টীকা[সম্পাদনা]

  1. আরবীতে ক্রিয়ার রুপ ও ব্যাবহার বাংলা/ইংরেজি ব্যাকরন হতে মৌলিকভাবে আলাদা

ঘ==যেভাবে অংশগ্রহণ করবেন== উইকিপিডিয়ায় ইসলাম সম্পর্কিত বিষয়ে অবদান রাখতে (লিখা,অনুবাদ বা সম্পাদনা) আগ্রহী যে কোন ব্যক্তি নিজস্ব অ্যাকাউন্ট খুলে অথবা বিদ্যমান ব্যবহারকারী হলে পূর্বের একাউন্ট থেকে লগইন করে সদস্য তালিকায় নাম যুক্ত করে উইকিপ্রকল্প ইসলামের সদস্য হতে পারেন এবং ইসলাম সম্পর্কিত সম্পাদনায় উইকিপিডিয়ার সংশ্লিষ্ট নীতিমালা অনুযায়ী নিজের মুল্যবান অবদান রাখতে পারেন। ব্যবহারকারী অ্যাকাউন্ট/আইডি না থাকলে এখানে ক্লিক করে একটি নিজস্ব আইডি তৈরি করে নিন। এরপর সদস্য তালিকায় নিজ নাম যোগ করুন।

সদস্য তালিকা[সম্পাদনা]

প্রদত্ত ইসলাম উইকিপ্রকল্পে অংশ নিতে চাইলে নিম্নের তালিকায় নিজ নাম যোগ করুন। বর্তমানে কম সক্রিয় এমন সদস্যদের তালিকা পাবেন এখানে

  1. প্রদীপ্ত দেলোয়ার
  2. শরীফ উদ্দিন
  3. মোঃ মাসুম
  4. মাসুম ইবনে মুসা
  5. আশিক
  6. দেলোয়ার হোসাইন
  7. ইয়াহিয়া
  8. ফুরকান ইবন্ সা'দাদ
  9. ব্যবহারকারী:আ হ ম সাকিব
  10. ফিরোজ আহম্মেদ
  11. ফেরদৌস
  12. আশিক শাওন
  13. ইনতেখাব আলম চৌধুরী
  14. ইকবাল হোসেন
  15. মোহাম্মদ নাবিল
  16. মোঃ ইসমাইল
  17. রিপন
  18. নাহিয়ান
  19. ইফতেখার নাইম
  20. Shahriar Islam Alvi
  21. রেজা
  22. হোসাইন
  23. তন্ময়
  24. কামাল
  25. ইমরান শরীফ শুভ
  26. ইমদাদ তাফছীর
  27. এস এইচ মাহফূজ
  28. HLabib

তথ্যসম্ভার[সম্পাদনা]

কিভাবে ভাল উৎস অনুসন্ধান করতে হয়[সম্পাদনা]

সাধারণ টিপস[সম্পাদনা]

  • এনসাইক্লোপিডিয়া অব ইসলাম (দ্বিতীয় সংস্করণ)
    এনসাইক্লোপিডিয়া অব ইসলাম (দ্বিতীয় সংস্করণ)
    এনসাইক্লোপিডিয়া অব ইসলাম এবং এনসাইক্লোপিডিয়া অব দ্যা কুরআন বিশ্বকোষ দুটি খুবই উত্তম মানসম্পন্ন পাণ্ডিত্যপূর্ণ  তথ্যসম্ভার এবং একজন ব্যাক্তি চাইলে প্রায় সবকিছুর তথ্যই এখানে পেতে পারেন । কিন্তু এটা বিনামূল্যে নয় , যদি না কোন একটি প্রতিষ্ঠান আপনাকে সে সুবিধা দেয় ; যাদের এটা ব্যবহারের অ্যাক্সেস সুবিধা রয়েছে ।এনসাইক্লোপিডিয়া ইরানিকা  অনলাইন একটি ব্যতিক্রমি বিশ্বকোষ যেখানে ইসলাম প্রাসঙ্গিক অনেক নিবন্ধ রয়েছে , যা পাক্ষিক পর্যালোচনাকৃত এবং জনসাধারণের জন্য মুক্ত , এবং অতিরিক্ত তথ্য প্রদান করতে পারে যা অন্যান্য বিশ্বকোষগুলোতে পাওয়া যায় না ।
  • এনসাইক্লোপিডিয়া অব ইসলাম এঁর মুখবন্ধ থেকে " ইসলাম একটি বৈশ্বিক প্রপঞ্চ/ব্যাপার , এবং ইসলামকে বোঝা বিশ্বব্যাপী ভাবে একান্ত জরুরী-- সমানভাবে মুসলমান ও অমুসলমান উভয়ের জন্য ।ইসলাম প্রসঙ্গে সবোক্ষেত্রে একটি, প্রবেশযোগ্য নির্ভরযোগ্য, এবং সম্পূর্ণরূপে অবহিত নির্দেশিকার প্রয়োজনীয়তা .... . " । এনসাইক্লোপিডিয়া অব দ্যা কুরআন এবং এনসাইক্লোপিডিয়া অব ইসলাম এঁর তৃতীয় অনলাইন সংস্করণ , এখানে   ও   এখানে
  • books.google.com বা amazon.com এর অনেক বই আপনি বিনামূল্যে (কিন্তু সীমিতভাবে) ব্যবহারের অ্যাক্সেস সুবিধা পেতে পারেন । এছাড়াও আপনি একটি শব্দ দিয়ে অনুসন্ধান করে (যেমন ইসলাম) books.google.com এ ভাল পরিমান বই খুঁজে পেতে পারেন । ইসলামের কিছু খ্যাতনামা পণ্ডিতদের নাম মুখস্থ রাখা উপকারী , তাঁদের অধিকাংশই তালিকাভুক্ত রয়েছে এখানে , ইসলাম শিক্ষা পণ্ডিতদের তালিকা । যেহেতু পাণ্ডিত্যপূর্ণ বই সাধারণত প্রকাশিত হয় "ক বিশ্ববিদ্যালয় " ছাপাখানায়, আপনি উন্নত অনুসন্ধান এর যথাযথ অনুসন্ধান বাক্সে "বিশ্ববিদ্যালয়" ও যোগ করতে পারেন আরও পাণ্ডিত্যপূর্ণ বই পেতে ।
  • আপনি যদি অনলাইন লাইব্রেরি ব্যবহারের জন্য মাসিক $ 15 ব্যায়ের সামর্থ্য রাখেন , তাহলে ইসলাম সম্পকিত বইয়ের একটি সমৃদ্ধ সংগ্রহ রয়েছে "কোয়েস্টিয়া" র । আপনার চাহিদার সবকিছুই তাদের রয়েছে তা নয় ; তবে আমাদের মতে , টাকার প্রেক্ষিতে তাদের যথেষ্ট রয়েছে । আপনি যোগদান না করেই লাইব্রেরিটি অনুসন্ধান করতে পারেন ।
  • কুরআন শরীফের অনুবাদ গ্রন্থসহ বিভিন্ন ছাপায় পবিত্র কুরআন শরীফ, তাফসীর গ্রন্থ, হাদীস গ্রন্থ, ইসলামী সাহিত্য, চিকিৎসা বিজ্ঞান, ইসলাম ও বিজ্ঞান, ইসলামী অর্থনীতি, ইসলামী দর্শন, ইসলামের ইতিহাস, ইসলামী আইন, নানা মূল্যবান ও দুষ্প্রাপ্য গ্রন্থে সমৃদ্ধ বিভিন্ন বিষয়ের উপর প্রায় ১,২৩,০০০ (এক লক্ষ তেইশ হাজার), পুস্তক ও পুস্তিকা রয়েছে , ( বাংলাদেশে) ইসলামিক ফাউন্ডেশন লাইব্রেরীতে(অক্টোবর ২০১৫, অনুসারে)। এটি বর্তমানে বাংলাদেশের সর্ববৃহৎ ইসলামিক পাবলিক লাইব্রেরী ।দৈনিক, সাপ্তাহিক, পাক্ষিক, মাসিক ও সাময়িকী মিলিয়ে নিয়মিত প্রায় ৫০টি পত্রিকা রাখা হয়। এঁর গবেষণা বিভাগ থেকে প্রকাশিত Scientific Indications in the Holy Qur’an, Muslim Contribution to Science & Technology বই দুটি বিষয়ের উপস্থাপনা ও জ্ঞানের গভীরতায় আমত্মর্জাতিক মানসম্পন্ন এবং অনুসন্ধিৎসু পাঠক ও গবেষকদের কাছে ব্যাপকভাবে সমাদৃত।৪ তলা বিশিষ্ট লাইব্রেরীর প্রতিটি ফ্লোরে আধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত আলাদা আলাদা পাঠকক্ষের ব্যবস্থা রয়েছে । সম্প্রতি, কম্পিউটারের মাধমে যাবতীয় লাইব্রেরী সেবা প্রদানের জন্য একটি প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে ।পাঠক ,গবেষকদের জন্য উন্মুক্ত । লাইব্রেরী থেকে প্রয়োজনে ফটোকপি সার্ভিস দেয়া হয় ।

তারা, যাদের আপনি জিজ্ঞাসা করতে পারেন[সম্পাদনা]

Question mark.svg দয়া করে দেখুন: ইসলামী বিষয়ে বিশেষজ্ঞ উইকিপিডিয়ানরা, যেখানে আপনি একজন উইকিপিডিয়ান খুঁজে পেতে পারেন, যিঁনি ইসলামিক বিষয় সম্পর্কে আপনার প্রশ্নের সাহায্য/সমাধান দেবেন ।
আপনি যদি ইসলাম সমন্ধে বিশেষজ্ঞ হন, তাহলে উপরের লিংকে গিয়ে নিজের নাম যুক্ত করুন । আর যদি মনে করেন কোন নিবন্ধের জন্য বিশেষজ্ঞের প্রয়োজন তাহলে নিবন্ধটিতে নিম্নের ট্যাগ যুক্ত করুন ।

{{টেমপ্লেট:বিশেষজ্ঞ_ইসলাম}}

কীভাবে একটি নিবন্ধ তৈরি করা উচিৎ?[সম্পাদনা]

বিস্তারিত পড়ুন: উইকিপিডিয়া:রচনাশৈলী নির্দেশনা/ইসলাম-সম্পর্কিত নিবন্ধ; নতুনদের জন্য:N write green black.svgকমপক্ষে একটি "প্রাথমিক নিবন্ধ" তৈরী করার জন্য এই ১০ টি সহজ ধাপ অনুসরন করুন । সারাসরি চ্যাটের মাধ্যামে সাহায্য নিন

খসড়া থেকে শুরু করে কিভাবে " ০ থেকে ৬০ " পর্যন্ত নিয়ে যেতে হয় তা জানতে চান ? এই সমস্ত সাহায্যকারী টিপস্ অনুসরণ করুন ! বর্তমানে রয়ে যাওয়া নিবন্ধের জন্যও এই সমস্ত টিপস্ উপকারী । শিরোনাম লিখুন :   এবং "নতুন নিবন্ধ তৈরি করুন" এ ক্লিক করুন ।


  1. একটি নতুন পাতা তৈরি করুন ।
  2. আপনি যে নিবন্ধ শুরু করেছেন তার জন্য একটি রূপরেখা (কাঠামো) তৈরি করুন ।
  3. যথাযথ তথ্যছক (ইনফোবক্স) যুক্ত করুন ।
  4. নিবন্ধ পাতায় {{প্রবেশদ্বার|ইসলাম}} ও নিবন্ধটির আলাপ পাতায় {{subst:ব্যবহারকারী:Aftabuzzaman/অনুবাদের খাতা}} টেমপ্লেট যুক্ত করুন ।
  5. আপনার নিবন্ধ টিকে ছবি দ্বারা সম্মৃদ্ধ করুন ; উইকিমিডিয়া কমন্স , ছবিতালিকা বা কোন উইকিপিডিয়ান থেকে নিয়ে।
  6. যথাযথ বিষয়শ্রেণী যুক্ত করুন ।
    • যেহেতু বিষয়শ্রেণী সমূহ নিবন্ধের নিম্নাংশে আন্তঃউইকি সংযোগ তৈরি করে ; তাই আপনার নিবন্ধের প্রতিটি আন্তঃউইকি সংযোগ পর্জালোচনা করুন এবং সমূহ নিবন্ধের নিম্নাংশের বিষয়শ্রেণী সমূহ দেখুন যাতে সবচেয়ে উপযুক্ত বিষয়শ্রেণী তে আপনার নিবন্ধে বসাতে পারেন ।
  7. এটা নিশ্চিত করুন যে আন্তঃউইকি সংযোগ সমূহ, পাদটীকা এবং বহিঃসংযোগ সমূহ (নন-উইকি ) নিবন্ধের ঠিক যেখানে চেয়েছিলেন ঠিক সেখানেই রেখেছেন ।
  8. আপনার নিবন্ধের প্রতিটি অকার্যকর আন্তঃউইকি সংযোগ (লাল) এর জন্য ভুক্তির অনুরোধ করুন উইকিপিডিয়া:অনুরোধের খাতা পাতায় অথবা অকার্যকর আন্তঃউইকি সংযোগ এর দুপাশের ডাবল ব্রাকেট মুছে দিন
  9. আপনার নিবন্ধ কে জনসম্মুক্ষে (জনপ্রিয়) আনুন ...
  10. যদি আপনি মনে করেন যে উপরোক্ত ধাপগুলি যথাযতভাবে অনুসরন করেছেন শুধুমাত্র তখনই সম্মিলিত পর্যালোচনা এর জন্য অনুরোধ করুন । সম্মিলিত পর্যালোচনার মাধ্যমে আপনার তৈরি নিবন্ধ
    BulbgraphOnOff.gif
    প্রধান পাতায় প্রদর্শিত হওয়ার সম্ভাবনা রয়েছে ।

বিস্তারিত জানতে দেখুন অ্যানিমেটেড টিউটোরিয়াল:          উইকিপিডিয়া:কীভাবে একটি নতুন নিবন্ধ শুরু করবেন?

কার্যগোষ্ঠী/টাস্ক ফোর্স ও উপউইকিপ্রকল্প সমূহ[সম্পাদনা]

কার্যগোষ্ঠীসমূহ :

  1. ধর্মতত্ত্ব কার্যগোষ্ঠী
  2. . . ..

.... .........

উপউইকিপ্রকল্প সমূহ :

  1. উইকিপ্রকল্প সুফিবাদ
  2. . . ...... .........

করণীয় কাজ[সম্পাদনা]

আপনি যা করতে পারেন
  1. গৃহীত বিষয়, যেখানে একটি প্রসঙ্গ সম্পকিত নিবন্ধগুলোকে লক্ষ্য নিধারন করে উন্নয়ন করা হয়, যতক্ষন না নতুন বিষয়ে যাওয়ার ঐকমত্যে পৌছায় ।
  2. আপনার তৈরী, ইসলাম নিবন্ধকে যদি উইকির প্রধান পাতায় বা নির্বাচিত নিবন্ধ হিসাবে দেখতে চান , তাহলে সম্মিলিত পর্যালোচনার জন্য এই আলোচনা বা আলোচনাসভা পাতায় জানান

উইকিপ্রকল্প ইসলামের খোলা কাজগুলি[সম্পাদনা]

উইকিপ্রকল্প ইসলামের খোলা কাজগুলি
শীর্ষ অগ্রাধিকার আওতা সম্প্রসারণ









[edit ] একত্রীকরণ

প্রস্তাবিত নিবন্ধের তালিকা/যেসব নিবন্ধ তৈরি করা/অনুবাদ/সম্প্রসারন প্রয়োজন (টেমপ্লেট অনুসারে):[সম্পাদনা]

ইংরেজি,আরবি,সহজ ইংরেজি বা অন্য যেকোন ভাষার সংশ্লিষ্ট উইকি নিবন্ধ আপনার নিবন্ধ তৈরিতে সহায়ক হতে পারে|

ইসলাম প্রসঙ্গসমূহ তে যেসব নিবন্ধ নেই (লাল) তা তৈরি/অনুবাদ করুন । বা অন্যগুলো সম্প্রসারন করুন ।[দেখাও] এ ক্লিক করুন ।

"ইসলামী আক্বিদাহ" এ যেসব নিবন্ধ নেই (লাল) তা তৈরি/অনুবাদ করুন । বা অন্যগুলো সম্প্রসারন করুন ।[দেখাও] এ ক্লিক করুন ।

"মুহাম্মদ (সাঃ)" এ যেসব নিবন্ধ নেই (লাল) তা তৈরি/অনুবাদ করুন । বা অন্যগুলো সম্প্রসারন করুন ।[দেখাও] এ ক্লিক করুন ।

"ইসলামে রাজনীতি,ইসলামবাদ" এ যেসব নিবন্ধ নেই (লাল) তা তৈরি/অনুবাদ করুন । বা অন্যগুলো সম্প্রসারন করুন ।[দেখাও] এ ক্লিক করুন ।

"ইসলামি রাষ্ট্র" এ যেসব নিবন্ধ নেই (লাল) তা তৈরি/অনুবাদ করুন । বা অন্যগুলো সম্প্রসারন করুন ।[দেখাও] এ ক্লিক করুন ।

"ইসলাম শিক্ষা" এ যেসব নিবন্ধ নেই (লাল) তা তৈরি/অনুবাদ করুন । বা অন্যগুলো সম্প্রসারন করুন ।[দেখাও] এ ক্লিক করুন ।
"ফিকহ" এ যেসব নিবন্ধ নেই (লাল) তা তৈরি/অনুবাদ করুন । বা অন্যগুলো সম্প্রসারন করুন ।[দেখাও] এ ক্লিক করুন ।
"হাদিস" এ যেসব নিবন্ধ নেই (লাল) তা তৈরি/অনুবাদ করুন । বা অন্যগুলো সম্প্রসারন করুন ।[দেখাও] এ ক্লিক করুন ।

"তাফসীর" এ যেসব নিবন্ধ নেই (লাল) তা তৈরি/অনুবাদ করুন । বা অন্যগুলো সম্প্রসারন করুন ।[দেখাও] এ ক্লিক করুন ।

"মুসলমানদের ধর্মগ্রন্থ" এ যেসব নিবন্ধ নেই (লাল) তা তৈরি/অনুবাদ করুন । বা অন্যগুলো সম্প্রসারন করুন ।[দেখাও] এ ক্লিক করুন ।

"ইসলামে নারীদের পোশাক" এ যেসব নিবন্ধ নেই (লাল) তা তৈরি/অনুবাদ করুন । বা অন্যগুলো সম্প্রসারন করুন ।[দেখাও] এ ক্লিক করুন।

"ইসলামী ধর্মতত্ত্ব" এ যেসব নিবন্ধ নেই (লাল) তা তৈরি/অনুবাদ করুন । বা অন্যগুলো সম্প্রসারন করুন ।[দেখাও] এ ক্লিক করুন।

"প্রথমযুগের ইসলামি আলেম" এ যেসব নিবন্ধ নেই (লাল) তা তৈরি/অনুবাদ করুন । বা অন্যগুলো সম্প্রসারন করুন । টেমপ্লেট:প্রথমযুগের ইসলামি আলেম

নির্বাচিত ছবি[সম্পাদনা]


টেমপ্লেট[সম্পাদনা]

সংশ্লিষ্ট প্রকল্পসমূহ[সম্পাদনা]

কি লিখতে হবে কি তৈরী হবে ব্যবহার
{{উইকিপ্রকল্প ইসলাম}}
উইকিপ্রকল্প ইসলাম
Shahada.svgএই উইকিপিডিয়াটি উইকিপ্রকল্প ইসলামের অংশ, যা উইকিপিডিয়ায় ইসলাম সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের আলোচনায় অংশগ্রহণ করতে পারবেন এবং করনীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
Symbol question.svg অমূল্যায়িত  এই পাতাটির প্রকল্পের মানের মাপনী অনুযায়ী কোন মূল্যায়নের প্রয়োজন নেই।
 
টেমপ্লেটটি উইকিপ্রকল্প ইসলামের একটি নিবন্ধের আলাপ পাতায় সুযোগ মোতাবেক সংযুক্ত করা যেতে পারে। বিস্তারিত আরও তথ্যের জন্য দেখুন মূল্যায়ন বিভাগ।
{{প্রবেশদ্বার|ইসলাম}} উইকিপ্রকল্প ইসলাম নিবন্ধের নীচে সুযোগ মোতাবেক ক্যাটাগরি বা বিভাগ তালিকার উপরে ঐচ্ছিক ব্যবহারের জন্য।
{{ব্যবহারকারী/উইকিপ্রকল্প ইসলাম}}
Mosque02.svgএই ব্যবহারকারী
উইকিপ্রকল্প ইসলামের একজন সদস্য।
উইকিপ্রকল্প ইসলামের সদস্যগণ এটি সরাসরি ব্যবহার করতে পারেন এবং অন্যদের ব্যবহার সম্পর্কে অবহিত করতে পারেন
{{ব্যবহারকারী উইকিপ্রকল্প ইসলাম/ইউজারবক্স২}}
Wikipedia Islam.svgএই ব্যবহারকারী উইকিপ্রকল্প ইসলামের একজন সদস্য
উইকিপ্রকল্প ইসলামের সদস্যগণ এটি সরাসরি ব্যবহার করতে পারেন এবং অন্যদের ব্যবহার সম্পর্কে অবহিত করতে পারেন। দ্বিতীয় বিকল্প ইজারবক্স।
{{ব্যবহারকারী উইকিপ্রকল্প ইসলাম২}}
এই ব্যবহারকারী
উইকিপ্রকল্প ইসলামের একজন সদস্য
উইকিপ্রকল্প ইসলামের সদস্যগণ এটি সরাসরি ব্যবহার করতে পারেন এবং অন্যদের ব্যবহার সম্পর্কে অবহিত করতে পারেন। তৃতীয় বিকল্প ইজারবক্স।
{{ব্যবহারকারী ইসলাম সম্পর্কিত}}
Allah-green.svgএই ব্যবহারকারী ইসলাম - সংশ্লিষ্ট নিবন্ধগুলিতে সম্পাদনা করতে পছন্দ করেন
ইসলাম সম্পর্কিত নিবন্ধ সম্পাদনা করতে পছন্দ করেন এমন সম্পাদনাকারীদের জন্য এই ইউজারবক্সটি
{{উইকিপ্রকল্প ইসলাম-আমন্ত্রণ}}
Mosque02.svg

উইকিপ্রকল্প ইসলামে অংশগ্রহণ করার জন্য আপনাকে আমন্ত্রণ জানানো হচ্ছে, এটি ইসলামমুসলমানদের সাথে সম্পর্কিত নিবন্ধসমূহের মানোন্নয়ন ও সংষ্কারের জন্য উৎসর্গীকৃত একটি প্রকল্প।

বর্তমানে আমরা এ প্রকল্পের উন্নতিকল্পে কাজ করছি; আপনিও আমাদের সাথে স্বতস্ফুর্তভাবে অংশগ্রহণ করে ইসলামী নিবন্ধগুলিকে মানসম্মত পর্যায়ে আনতে সাহায্য করতে পারেন। ধন্যবাদ আপনাকে; আপনার উইকি সম্পাদনা শুভ হোক।

উইকিপ্রকল্প ইসলামে অংশগ্রহণের জন্য অন্যান্য সম্পাদকদের আমন্ত্রণ জানানোর জন্য

বিভাগ সমূহ[সম্পাদনা]

ক্লিক "►" বিষয়শ্রেণী:ইসলাম ধর্ম উপ-বিষয়শ্রেণীসমূহ দেখতে
ক্লিক "►" বিষয়শ্রেণী:উইকিপ্রকল্প ইসলাম উপ-বিষয়শ্রেণীসমূহ দেখতে

নিবন্ধ সম্পর্কিত[সম্পাদনা]

{{ইসলাম-অসম্পূর্ণ}}

নিবন্ধের মান যাচাই পদ্ধতি[সম্পাদনা]

[[উইকিপিডিয়া:উইকিপ্রকল্প {{{প্রকল্প}}}|উইকিপ্রকল্প {{{প্রকল্প}}}]]
এই উইকিপিডিয়াটি [[উইকিপিডিয়া:উইকিপ্রকল্প {{{প্রকল্প}}}|উইকিপ্রকল্প {{{প্রকল্প}}}]] অংশ, যা উইকিপিডিয়ায় [[উইকিপিডিয়া:উইকিপ্রকল্প {{{প্রকল্প}}}|{{{প্রকল্প}}}]] সম্পর্কিত বিষয়ের উন্নতির একটি সম্মিলিত প্রচেষ্টা। আপনি যদি প্রকল্পে অংশগ্রহণ করতে চান, তাহলে প্রকল্প পৃষ্ঠায় যান, যেখানে আপনি প্রকল্পের [[উইকিপিডিয়া আলোচনা:উইকিপ্রকল্প {{{প্রকল্প}}}|আলোচনায়]] অংশগ্রহণ করতে পারবেন এবং করনীয় কাজসমূহের একটি তালিকা দেখতে পাবেন।
Symbol question.svg অমূল্যায়িত  এই পাতাটির প্রকল্পের মানের মাপনী অনুযায়ী কোন মূল্যায়নের প্রয়োজন নেই।
 

যেসব বিষয় দেখে নেয়া প্রয়োজন[সম্পাদনা]

সংযুক্ত উইকিমিডিয়া[সম্পাদনা]

তালিকা[সম্পাদনা]

গ্রন্থ[সম্পাদনা]

অনুগামিগণ[সম্পাদনা]

  1. সম্পাদনা পরিষদ, ইসলামী বিশ্বকোষ (২০০৭)। সংক্ষিপ্ত ইসলামী বিশ্বকোষ, ১ম খন্ড। বাইতুল মোকাররম, ঢাকা: ইসলামিক ফাউন্ডেশন বাংলাদেশ। পৃষ্ঠা ১৯২ নং পৃষ্ঠা। আইএসবিএন 984-06-0252-7