সাহায্য:অনুসন্ধান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(সাহায্য:Searching থেকে পুনর্নির্দেশিত)

উইকিপিডিয়া একটি অন্তস্থ সার্চ ইঞ্জিন আছে যেটা উইকিপিডিয়ায় তথ্য খুজে পেতে সাহায্য করে। অনুসন্ধান বক্সটি সাধারন উইকিপিডিয়া পাতার উপরে বাম পাশে থাকে অথবা অন্য ধরনের পাতায় এটি হাতের বাম পাশে টুলবক্সে থাকে। এই অনুসন্ধান বক্সটি আপনি যা খুঁজতে চাচ্ছেন সেই পাতায় নিয়ে যাবে, অন্যথায় এটি অনুসন্ধান ফলাফল প্রকাশ করবে। পূর্ণ অনুসন্ধান ফলাফল পেতে ড্রপ ডাউন তালিকার সর্বশেষ অংশে ক্লিক করুন অথবা একটি ফাঁকা অনুসন্ধান করুন।


মূল অনুসন্ধান বক্সটি নিবন্ধের শ্রেণী অনুসন্ধান করে না। আপনি একটি নাল অনুসন্ধানের (অনুসন্ধান বাক্স ফাঁকা থাকে, আতশি কাচের ছবিতে বা অনুসন্ধান বোতাম চাপতে হয়) মাধ্যমে আধুনিক অনুসন্ধান প্রদর্শন করাতে পারেন। আধুনিক অনুসন্ধানে তথ্যের শ্রেণী সহ অনুসন্ধান করতে চাইলে উচ্চতর আধুনিক অনুসন্ধান সহ অন্যান্য বাটনে ক্লিক করতে পারেন।


আপনার ব্রাউজার থেকেও সরাসরি অনুসন্ধান করা সম্ভব।

অনুসন্ধান ফলাফল পাতা[সম্পাদনা]

পূর্বনির্ধারিত অনুসন্ধান শুধুমাত্র উইকিপিডিয়ার মূল ভান্ডারে সঞ্চিত তথ্যের অনুসন্ধানে ব্যবহৃত হয়। উপরের ডানে অবস্থিত অনুসন্ধান বাক্সে নিবন্ধ অনুসন্ধান করলে আমাদের অন্যান্য সাইট যেমন উইকিফ্যাক্টরি, উইকশনারি এবং উইকিবই থেকে অনুসন্ধান করে সবচেয়ে প্রাসঙ্গিক অনুসন্ধান ফলাফল প্রকাশ করে। অন্য প্রকারের অনুসন্ধান ফলাফল পেতে অনুসন্ধান ইনপুট বক্সের নিচে ধুসর বর্ণের অনুসন্ধান বক্সে পাওয়া যেতে পারে।


যদি মাল্টিমিডিয়া নির্বাচন করা হয় তাহলে উইকিপিডিয়া এবং উইকিমিডিয়া কমন্স থেকে ছবি, চলচিত্র এবং গান অনুসন্ধান করা যায়। এই অপশনটি ফাইলের নাম এবং বর্ননা অনুসন্ধান করবে।


যদি সাহায্য এবং প্রজেক্ট পাতাটি নির্বাচন করা হয় তাহলে উইকিপিডিয়া:সাহায্য এবং উইকিপিডিয়া:নামস্থান অনুসন্ধান করা যাবে। এই নামস্থান পাতাটিতে সাহায্য নিয়মাবলি, পথনির্দেশক এবং উইকিপিডিয়ার প্রশাসনিক ও রক্ষনাবেক্ষণ সংক্রান্ত পাতা রয়েছে। আপনার যদি কোন বিষয় সংক্রান্ত প্রশ্ন থাকে তাহলে উত্তর খোজার জন্য উইকিপিডিয়া:প্রশ্ন পাতাটিতে যান।


যদি সব নির্বাচন করা থাকে তাহলে আপনি সকল নামস্থান অনুসন্ধান করতে পারবেন।


নামস্থানে কোন নিবন্ধ অনুসন্ধান করতে উন্নত অনুসন্ধানে যান। দ্রুত একক নামস্থান খুজে পেতে টাইপ করুন নামস্থান, একটি কোলন তারপর সার্চবক্সে অনুসন্ধান করুন। উদাহরন স্বরূপ টেমপ্লেট:পাতার শিরোনাম আপনার অনুসন্ধান উইকিপিডিয়া:নামস্থান এর মধ্যে যাচাই করে ফলাফল প্রদর্শন করবে।


নিবন্ধিত ব্যাবহারকারীরা চাইলে বিশেষ:আমার পছন্দ পাতাটি উন্নত করতে পারবে। তারা চাইলে কতগুলি হিট বা কতগুলি অনুষঙ্গ একটি অনুসন্ধান পাতায় প্রদর্শিত হবে তা চয়ন করতে পারবে। আরো তথ্যের জন্য সাহায্য:পছন্দ পাতাটি দেখুন।

নেভিগেশন পেজ[সম্পাদনা]

নেভিগেশন পৃষ্ঠাগুলি আপনাকে সঠিক নিবন্ধে গাইড করার চেষ্টা করবে। একটি বিষয় অনুসন্ধান করার সময় আপনি এই পৃষ্ঠাগুলির দুটি ধরণের সম্মুখীন হতে পারেন।

দ্ব্যর্থতাহীনতা
আপনি ফলক এর মতো কিছু টাইপ করতে পারেন, যা আপনাকে অনেক জিনিসের তালিকায় নিয়ে যায় যা আপনি এর দ্বারা বোঝাতে পারেন। এই ধরনের পৃষ্ঠাকে বলা হয় দ্ব্যর্থতা নিরসন পৃষ্ঠা, এবং এটি আপনার জন্য জিনিসগুলিকে সহজ করার জন্য রয়েছে। এই ধরনের একটি পৃষ্ঠা আপনাকে প্রতিটি পৃষ্ঠা সনাক্ত করতে ব্যবহৃত সঠিক শব্দগুচ্ছ অনুমান করতে বাধা দেয়।

পুনঃনির্দেশ: কিছু জিনিস অনেক নামে উল্লেখ করা যেতে পারে। উদাহরণস্বরূপ, মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকাকে আমেরিকান পতাকা, মার্কিন যুক্তরাষ্ট্রের পতাকা বা অনুরূপ অনেক কিছু বলা যেতে পারে। অনুসন্ধান সেট আপ করা হয়েছে যাতে আপনি যদি এই পদগুলির যেকোনও অনুসন্ধান করেন তবে আপনাকে সঠিক জায়গায় "পুনঃনির্দেশিত" করা হবে৷ যদি পুনঃনির্দেশিত হওয়ার পরিবর্তে আপনাকে একটি অনুসন্ধান মেনুতে নিয়ে যাওয়া হয়, তাহলে আপনি এমন একটি বাক্যাংশ অনুসন্ধান করেছেন যা একটি নিবন্ধে পুনঃনির্দেশিত করার জন্য সেট আপ করা হয়নি। এই ধরনের ক্ষেত্রে, আপনি একটি উপযুক্ত বিষয়ের জন্য অনুসন্ধানের ফলাফলগুলি দেখতে পারেন, শব্দটির জন্য একটি বিকল্প বানান বা নাম অনুসন্ধান করার চেষ্টা করতে পারেন, বা পতাকা বা মার্কিন যুক্তরাষ্ট্র এর মতো কিছু চেষ্টা করতে পারেন। আপনি যা খুঁজছিলেন তা পেয়ে গেলে, আপনি যে অভিব্যক্তিগুলি চেষ্টা করেছিলেন তার জন্য [[উইকিপিডিয়া:পুনঃনির্দেশ এই পথে. এইভাবে, এটি করার মাধ্যমে আপনি তাদের জন্য জীবনকে আরও সহজ করে তুলবেন যারা পরে শব্দটি অনুসন্ধান করেন।

সার্চ ইঞ্জিনের বৈশিষ্ট্য[সম্পাদনা]

অভ্যন্তরীণ সার্চ ইঞ্জিন পৃষ্ঠার শিরোনাম বা পৃষ্ঠার শিরোনাম উপসর্গের অংশগুলি এবং নির্দিষ্ট শ্রেণীতে এবং নামস্থান অনুসন্ধান করতে পারে। এটি শিরোনামের নির্দিষ্ট শব্দ বা নির্দিষ্ট বিভাগ বা নামস্থানে অবস্থিত পৃষ্ঠাগুলিতে অনুসন্ধান সীমাবদ্ধ করতে পারে। এটি পরিবর্তনশীল শেষ এবং অনুরূপ বানান সহ ব্যবহারকারী-নির্দিষ্ট শব্দ সহ বেশিরভাগ বাহ্যিক সার্চ ইঞ্জিনের তুলনায় আরও পরিশীলিত মাত্রার একটি ক্রম পরিচালনা করতে পারে। ফলাফল উপস্থাপন করার সময়, অভ্যন্তরীণ অনুসন্ধান বোঝে এবং একটি পৃষ্ঠার প্রাসঙ্গিক বিভাগে লিঙ্ক করবে (যদিও সীমিত মাত্রায় কিছু অন্যান্য সার্চ ইঞ্জিনও এটি করতে পারে)।

অভ্যন্তরীণ অনুসন্ধান প্রকল্পের উদ্দেশ্যে সমস্ত পৃষ্ঠাগুলি অনুসন্ধান করতে সক্ষম, যেখানে বাহ্যিক অনুসন্ধান ইঞ্জিনগুলি কোনও আলাপ পাতায়, প্রকল্প স্থানের একটি বড় অংশে এবং noindex হিসাবে ট্যাগ করা কোনও পৃষ্ঠায় ব্যবহার করা যায় না।

উৎস পাঠ্য (যেমন সম্পাদনা বাক্সে দেখানো হয়েছে) অনুসন্ধান করা হয়। এই পার্থক্যটি পাইপড লিঙ্কস এর জন্য, আন্তর্ভাষা লিঙ্ক (চীনা নিবন্ধগুলির লিঙ্কগুলি খুঁজতে, zh-এর জন্য অনুসন্ধান করুন, Zhongwen-এর জন্য নয়), বিশেষ অক্ষর (যদি ê কোড করা হয় ê এটি ecirc অনুসন্ধান করতে পাওয়া যায়), ইত্যাদি। একটি নিবন্ধের শিরোনাম লিখলে সেই নিবন্ধে চলে যাবে; পরিবর্তে অনুসন্ধান শব্দের সাথে মিলগুলির একটি তালিকা প্রদর্শন করতে, "-" বা "~" (নীচে "পৃষ্ঠায় স্বয়ংক্রিয় দিকনির্দেশ এড়িয়ে চলুন" দেখুন) সার্চ শব্দের উপসর্গ লাগিয়ে পুরো অনুসন্ধানটি বাধ্য করবে৷

উপরের এবং ছোট হাতের পাশাপাশি কিছু umlauts এবং উচ্চারণগুলি অনুসন্ধানে উপেক্ষা করা হয়। উদাহরণস্বরূপ, citroen-এর জন্য অনুসন্ধান করলে Citroën (c = C, e = ë) শব্দ রয়েছে এমন পৃষ্ঠাগুলি পাওয়া যাবে। কিছু লিগ্যাচার আলাদা অক্ষরের সাথে মেলে। উদাহরণস্বরূপ, এরোস্কোবিং-এর জন্য অনুসন্ধান করলে Ærøskøbing (ae = Æ) যুক্ত পৃষ্ঠাগুলি পাওয়া যাবে।

নিম্নলিখিত বৈশিষ্ট্যগুলি অনুসন্ধানগুলিকে পরিমার্জিত করতে ব্যবহার করা যেতে পারে:

  • বুলিয়ান সার্চ - ডিফল্টভাবে লজিক্যাল এবং সমস্ত সার্চ টার্মে প্রয়োগ করা হয়, ঠিক যেমন সব প্রধান সার্চ ইঞ্জিনে। বন্ধনী এবং "OR" ব্যবহার করা যেতে পারে। উদাহরণের জন্য windows OR system এবং একত্রিত: microsoft (windows OR system) (বড় হাতের অক্ষর বা নোট করুন)।
  • এক্সক্লুশন - শর্তাবলী বাদ দেওয়া যেতে পারে - এর আগে দিয়ে, কোনো হস্তক্ষেপের স্থান ছাড়াই। যেমন টেমপ্লেট:সার্চ লিঙ্ক পেমেন্ট এবং কার্ড সহ সমস্ত নিবন্ধ খুঁজে পাবে, কিন্তু 'ক্রেডিট কার্ড' নয়। একইভাবে টেমপ্লেট:সার্চ লিঙ্ক
  • ওয়াইল্ডকার্ড অনুসন্ধান' - ওয়াইল্ডকার্ড (অক্ষরগুলি অন্য কোনও অক্ষর বা স্ট্রিংয়ের স্থান গ্রহণ করে যা জানা বা নির্দিষ্ট করা হয়নি) প্রিফিক্সড এবং প্রত্যয়যুক্ত হতে পারে, উদাহরণস্বরূপ, ক্যোয়ারী টেমপ্লেট:সার্চ লিঙ্ক' ' কাজাখস্তান এবং আফগানিস্তান এর মতো নিবন্ধ তৈরি করবে।
  • পৃষ্ঠার স্বয়ংক্রিয় দিকনির্দেশ এড়িয়ে যাওয়া ' - একটি অনুসন্ধান শব্দের শুরুতে টিল্ড (~) যুক্ত করা একটি নিবন্ধ বা দ্ব্যর্থতা নিরসন পৃষ্ঠায় স্বয়ংক্রিয়ভাবে নির্দেশিত বা পুনঃনির্দেশিত হওয়ার পরিবর্তে উইকিপিডিয়া জুড়ে একটি শব্দ বা বাক্যাংশ অনুসন্ধান করতে বাধ্য করে। উদাহরণস্বরূপ, টেমপ্লেট:অনুসন্ধান লিঙ্ক ভুল বানান সহ পৃষ্ঠাগুলি খুঁজে পাবে, পরিবর্তে সাদৃশ্য-এ পুনঃনির্দেশিত হবে। টেমপ্লেট:অনুসন্ধান লিঙ্ক/টেমপ্লেট:সার্চ লিঙ্ক "ক্রেডিট কার্ড" নিবন্ধটি শুরু করবে না, তবে "শব্দটি ধারণকারী সমস্ত নিবন্ধের তালিকা করবে ক্রেডিট কার্ড"/শব্দ "ক্রেডিট" এবং "কার্ড"। বেশিরভাগ ক্ষেত্রে এটি টিল্ড ছাড়া সার্চ টার্মে প্রবেশ করার সমতুল্য, কিন্তু নিবন্ধে যাওয়ার পরিবর্তে "ধারণ" বিকল্পে ক্লিক করা।
  • intitle:intitle: প্যারামিটার ব্যবহার করে, ক্যোয়ারী ফলাফল শিরোনাম দ্বারা সংকীর্ণ করা যেতে পারে। intitle:-এ দেওয়া শব্দ(গুলি) অনুসন্ধান শিরোনামের যেকোনো জায়গায় হতে পারে। intitle: ব্যবহার করে অনুসন্ধানের উদাহরণ
সন্ধান ফলাফল
intitle:airport All articles with airport in their title.
intitle:international airport Articles containing international and airport in their title (including World's busiest airports by international passenger traffic).
parking intitle:airport Articles with "airport" in their title and "parking" in their text
intitle:"international airport"   Articles containing the exact expression "international airport" in their title.
  • incategory: – using the incategory: parameter returns pages in a given category (as long as the pages are directly categorized, and not transcluded through templates). This feature doesn't return pages in subcategories. Note that, for category names that contain a space, either the space must be replaced with an underscore or the category name must be surrounded by double quotes for the search to be effective.

    For more on using categories to find articles, see Wikipedia:FAQ/Categories. Example searches using incategory:

সন্ধান ফলাফল
ammonia incategory:German_chemists Articles containing the text "ammonia" among pages in Category:German chemists.
incategory:"Suspension bridges in the United States" incategory:"Bridges in New York City"   Articles that are common to both categories — the suspension bridges in New York City.
  • prefix: – use the prefix: parameter to limit the results to article titles starting with the given characters. If a namespace is also given to prefix:, that page name will override any and all other namespace searches. Prefix: should be the last parameter in the query. See also, Special:PrefixIndex. Example searches using prefix:
সন্ধান ফলাফল
Salvage wreck prefix:USS Articles containing the words salvage and wreck whose title starts with the characters "USS".
prefix:Help:Contents/ Subpages of Help:Contents. Note that subpages are never used on the main encyclopedia.
"portal namespace" readers prefix:Wikipedia talk:   Discussions of any page in the Wikipedia namespace page having the word readers and the phrase portal namespace.
ocean heat reservoir prefix:Talk:Earth/Archive Any archived discussion with the words heat and ocean and reservoir.
language prefix:Portal:Chi Portal namespace page names that begin with "Portal:Chi" and have the word language in the page.
  • all: prefix allows for a quick search in all namespaces, while canonical namespaces prefixes allow for a quick search in particular namespace, for example template:wrong
  • Stemming: searches are subject to stemming by default. In some cases, it can be deactivated by using double quotes. See the following example:
সন্ধান ফলাফল
intitle:bär All articles with "bär" or "baer" or "bar" or "bars" in their title.
intitle:"bär" Articles containing "bär" in their title
intitle:bar All articles with "bar" or "bär" or "bár" or "bars" in their title.
intitle:"bar" same result as without double quotes

সরাসরি একটি পৃষ্ঠায় পেতে অনুসন্ধান ব্যবহার করে[সম্পাদনা]

সরাসরি একটি পৃষ্ঠায় যাওয়ার জন্য অনুসন্ধান ব্যবহার করার সময়, আপনি বড় হাতের অক্ষর বা ছোট হাতের অক্ষর লিখুন কিনা তা বিবেচ্য নয় (যদি না সেখানে দুটি নিবন্ধের শিরোনাম থাকে যা শুধুমাত্র বড় আকারে আলাদা হয়)। উমলাউটস এবং উচ্চারণগুলিও উপেক্ষা করা হয়, কিন্তু লিগ্যাচার পৃথক অক্ষরের সাথে মেলে না।

সরাসরি একটি পৃষ্ঠায় যাওয়ার জন্য অনুসন্ধানের বিশেষ ব্যবহারগুলির মধ্যে নিম্নলিখিতগুলি অন্তর্ভুক্ত রয়েছে:

  • অ্যাঙ্কর নোটেশন ব্যবহার করে একটি পৃষ্ঠার একটি বিভাগ নেভিগেট করতে। উদাহরণস্বরূপ, 'পোল্যান্ড#ইতিহাস'
  • একটি বিশেষ পৃষ্ঠা-এ নেভিগেট করতে, যার মধ্যে একটি স্ল্যাশ অনুসরণ করে একটি প্যারামিটার সহ। যেমন, Special:Log/Example
  • উপযুক্ত interwiki উপসর্গ ব্যবহার করে অন্য ভাষার উইকিপিডিয়া বা উইকিমিডিয়া প্রকল্পের একটি পাতায় সরাসরি নেভিগেট করতে; কিছু অন্যান্য উপসর্গও কাজ করে। উদাহরণস্বরূপ, ফরাসি উইকিপিডিয়ায় "ফ্রান্স" নিবন্ধে যেতে fr:France লিখুন, অথবা সাহায্য শব্দের উইকশনারি এন্ট্রি দেখতে wikt:help লিখুন।
  • একটি আইপি ঠিকানার ব্যবহারকারীর অবদান-এ দ্রুত যেতে - শুধু ঠিকানাটি লিখুন। উদাহরণস্বরূপ, 123.45.56.89'

Specialist searches[সম্পাদনা]

Special:LinkSearch is a tool for searching for external links from Wikipedia pages to sites outside Wikipedia. For example, all Wikipedia pages linking to Yahoo.com.

External search engines – see Wikipedia:External search engines and Wikipedia:Tools#Searching

Other languages – for searching other language editions of Wikipedia see http://wikipedia.org/ and the links above.

Toolserver – there are multiple tools on Toolserver, most notably:

If you cannot find what you are looking for[সম্পাদনা]

If you're looking for a city in France but don't remember the right spelling of Bordeaux, go first to a similar entity, such as Paris. Find the next higher entity, such as the article on France or the Category:Cities in France, from where you can easily find Bordeaux.

For an overview of how to find and navigate Wikipedia content, see Portal:Contents. If you're looking for a straight definition of a word, try our sister project Wiktionary.

If there is no appropriate page on Wikipedia, consider creating a page, since you can edit Wikipedia right now. Or consider adding what you were looking for to the Requested articles page.

If you have a question, then see Where to ask questions, which is a list of departments where our volunteers answer questions, any question you can possibly imagine.

A common mistake that people make is typing a question into the search bar and expecting answers from that. The misconception here is that people forget that Wikipedia is an encyclopedia with articles, and the search tool is only for helping find particular articles on a subject. They think that the search tool is like a search engine on the web, such as Google, and they type a question expecting answers. Although you can do that at the reference desk and similar places, the search tool is not the place.

Delay in updating the search index[সম্পাদনা]

For reasons of efficiency and priority, recent changes are not always immediately taken into account in searches. The index is typically updated every morning GMT. If you see the index lagging more than a couple of days, report it. For other technical issues with the search engine, please leave a message on the talk page.

টেমপ্লেট:Help desk searches

টেমপ্লেট:Help pages footer

Help improve this page[সম্পাদনা]

টেমপ্লেট:Leave feedback