উইকিপিডিয়া:শিশু সুরক্ষা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
এই নীতিমালা হল শিশুদের সঙ্গে প্রাপ্তবয়স্ক সম্পাদকদের আচরণ ও কর্মকাণ্ডের ব্যাপারে লিখিত। শিশুসহ জীবিত ব্যক্তিদের সঙ্গে সম্পর্কিত নিবন্ধের বিষয়বস্তু নিয়ে নীতিমালার জন্য, দেখুন উইকিপিডিয়া:জীবিত ব্যক্তির জীবনী

উইকিপিডিয়া তার নিজস্ব ওয়েবসাইট ব্যাবহারের সময় শিশুদের নিরাপত্তার ব্যাপারটিকে একটি প্রধান গুরুত্বপূর্ণ বিষয় হিসেবে বিবেচনা করে থাকে। উইকিপিডিয়া কখনোই প্রাপ্তবয়স্ক ও শিশুদের মধ্যে কোন প্রকারের অনুপযুক্ত সম্পর্ককে সহ্য করে না। যে সকল সম্পাদকগণ অনুপযুক্ত প্রাপ্তবয়স্ক-শিশু সম্পর্ক অনুসন্ধান বা সহজে তৈরি করার জন্য উইকিপিডিয়াকে ব্যবহার করে, যারা অন-উইকি বা অফ-উইকিতে অনুপযুক্ত প্রাপ্তবয়স্ক-শিশু সম্পর্ক তৈরির পৃষ্ঠপোষকতা করে (উদাহরণস্বরূপ, এই দৃষ্টিভঙ্গি ব্যক্ত করার মাধ্যমে যে, অনুপযুক্ত সম্পর্ক শিশুদের জন্য ক্ষতিকর নয়), অথবা যারা নিজেদেরকে শিশুকামী হিসেবে চিহ্নিত করে, তাদেরকে অনির্দিষ্টকালের জন্য বাঁধা প্রদান করা হবে বা নিষিদ্ধ করা হবে

অভিযোগ যাচাইকরণ[সম্পাদনা]

শিশুকে বিপদে ফেলা, শিশু সুরক্ষা এবং শিশু পর্নোগ্রাফি[সম্পাদনা]

অনুপযুক্ত প্রাপ্তবয়স্ক-শিশু সম্পর্ক অনুসন্ধান বা সহজে তৈরি করার প্রচেষ্টার ব্যাপারে, অথবা আস্থা ও সুরক্ষা নীতি লঙ্ঘন করার ব্যাপারে সম্পাদকগণ অভিযোগ করতে চাইলে প্রদত্ত ইমেইলের মাধ্যমে উইকিমিডিয়া ফাউন্ডেশনে অভিযোগ করতে হবে: legal-reports@wikimedia.org। ছবি সংক্রান্ত বিষয়ের অভিযোগসমূহও একই ইমেইল ঠিকানায় পাঠাতে হবে।

প্রত্যক্ষ অন-উইকি সহায়তা[সম্পাদনা]

যে সকল সম্পাদককে উক্ত কুট-উদ্দেশ্য বাস্তবায়নে অপতৎপর বলে মনে হয়, তাদের ব্যাপারে যে কোন প্রশাসককে সেভাবেই জানানো যাবে, যেভাবে কোন অনিরপেক্ষ দৃষ্টিভঙ্গির ব্যাপারে অভিযোগ জানাতে হয়। উইকিপিডিয়ায় এমন কোন মন্তব্য করা যা দেখে মনে হয়, সম্পাদকটি সম্ভবত একজন শিশুকামী, উক্ত সম্পাদনা ও সম্পাদনার ইতিহাস তাৎক্ষনিকভাবে মুছে দেওয়া হবে, যেন গোপনীয়তার সমস্যা ও সম্ভাব্য অপপ্রচার এড়িয়ে যাওয়া যায়। আপনার উচিৎ আপনার আপত্তি ও অভিযোগ শুধুমাত্র ইমেইলের মাধ্যমে উত্থাপন করা; কোন নির্দিষ্ট সম্পাদককে উদ্দেশ্য করে তার বিরুদ্ধে প্রশ্ন বা অভিযোগ যদি প্রকল্প পাতায় করা হয় তবে যে তা পোস্ট করেছে তাকে হয়তো ব্লক করা হতে পারে।

কমবয়সী সম্পাদকদের জন্য নির্দেশনা[সম্পাদনা]

আপনি যদি একজন কমবয়সী সম্পাদক হন এবং অনুভব করেন যে, উইকিপিডিয়ায় অন্য কোন ব্যক্তি এমন কোন পন্থায় আপনার সঙ্গে আচরণ করছে যে, আপনি আপনার ব্যক্তিগত নিরাপত্তায় হুমকি অনুভব করছেন অথবা কোন না কোনভাবে দুশ্চিন্তা অনুভব করছেন, তাহলে দয়া করে কোন দায়িত্ববান প্রাপ্তবয়স্ককে বিষয়টি বলুন এবং তাদেরকে এই পাতাটি দেখতে অনুরোধ করুন। ঐ অপর লোকটির সঙ্গে যোগাযোগ চালিয়ে যাবেন না – ঐ লোকটিকে সম্পূর্ণরূপে এড়িয়ে চলুন। কখনোই আপনার ঠিকানা বা ফোন নাম্বারের মত কোন তথ্য কাওকে দেবেন না, সেসব লোককেও না, যারা বলে যে, তারা আপনাকে সাহায্য করার চেষ্টা করছে। যখন সন্দেহ হবে যে, কোন নির্দিষ্ট তথ্য দেওয়া আপনার জন্য অত্যন্ত ব্যক্তিগত হতে পারে, তখন সেই তথ্য কোথাও দেবেন না।

আরও দেখুন[সম্পাদনা]