উইকিপিডিয়া:মিডিয়া সাহায্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
মিডিয়ার ভূমিকা
অডিও এবং ভিডিও
MIDI

উইকিপিডিয়াতে মিডিয়া ফাইল

কিছু উইকিপিডিয়া নিবন্ধসমূহে সাউন্ড বা ভিডিও ফাইলসমূহ

কিছু উইকিপিডিয়া নিবন্ধসমূহে সাউন্ড বা ভিডিও ফাইলসমূহ রয়েছে, যা প্রায় সব ব্যক্তিগত কম্পিউটার থেকে চালানো যায়। যাইহোক, আপনার কম্পিউটারে এর জন্য সঠিক সফটওয়্যারটি থাকতে হবে। যদি ফাইলসমূহের উপর ক্লিক করা পরে তা স্বয়ংক্রিয়ভাবে কাজ না করে তাহলে আপনি ইন্টারনেট থেকে বিনামূল্যে সফটওয়্যারটি ডাউনলোড ও ইনস্টল করে এটিকে সক্ষম করতে পারেন।

উইকিপিডিয়াতে সাধারণত সাউন্ড ফাইলের জন্য Vorbis অডিও ফরম্যাট এবং ভিডিও ফাইলের জন্য Theora ফরম্যাট ব্যবহার করা হয়ে থাকে, উভয়ই একটি Ogg ফাইল রয়েছে। এগুলো ডিজিটাল অডিও এবং ভিডিও যেমন, MP3 এবং MPEG অন্যান্য ফরম্যাটে অনুরূপ হিসেবে ব্যবহৃত করা হয়। যাইহোক, মাইক্রোসফট উইন্ডোজ, আইওএস, এবং ওএস এক্স ডিফল্ট দ্বারা এই ফরম্যাট সমর্থন করে না, এবং তাদের চালাতে অতিরিক্ত সফটওয়্যার প্রয়োজন হয়। (নিচে দেখুন)

সঙ্গীত ফাইল মাঝে মাঝে MIDI ফরম্যাট (.MID বা .MIDI এক্সটেনশন) ব্যবহার করে থাকে। অধিকাংশ কম্পিউটারে একটি MIDI-সক্রিয় প্লেয়ার এবং সাউন্ড কার্ড রয়েছে, যার মাধ্যমে MIDI সাধারণত অতিরিক্ত সফটওয়্যার ছাড়াই চালানো হয়।

সফটওয়্যার ইনস্টল করার নির্দেশনা >>


উইকিপিডিয়াতে ব্যবহারযোগ্য ভিডিও এবং অডিও ফরম্যাট তৈরীর এবং রূপান্তরের জন্য সাহায্য করতে, দেখুন উইকিপিডিয়া:Creation and usage of media files.