উইকিপিডিয়া:প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন/সম্পাদনা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সাহায্য:সূচী

সম্পাদনা বিষয়ক প্রাজিপ্র

এই প্রাজিপ্র উইকিপিডিয়া সম্পাদনা সম্পর্কে একেবারে সাধারণ প্রশ্নের উত্তর দেয়।

নিবন্ধ সম্পাদনা বিষয়ে বিস্তারিত জানতে ও সাহায্য পেতে সাহায্য পৃষ্ঠা দেখুন, এবং সেই সাথে নিচের নিবন্ধগুলো দেখুন:

কিভাবে একটি পাতা সম্পাদনা করবো?[সম্পাদনা]

একসাথে পুরো একটা পৃষ্ঠা সম্পাদনা করতে, পৃষ্ঠার উপরে সম্পাদনা বা edt ট্যাবে ক্লিক করুন। নিবন্ধের কোনো একটি অংশ সম্পাদনা করতে অংশটির শিরোনামের সর্বডানে সম্পাদন লিঙ্কে ক্লিক করুন। উইকিপিডিয়ায় সম্পাদনা করতে আপনাকে বিশেষ ধরনের মার্কআপ ভাষা ব্যবহার করতে হবে যা উইকিটেক্সট নামে পরিচিত। সবচেয়ে প্রচলিত উইকিটেক্সটগুলো জানতে ত্বরিত সহায়িকা দেখুন। কীভাবে সংযোগ দিতে হয়, গাঢ় বা ইটালিক্স (ডানদিকে সামান্য বাঁকা) করতে হয়, চিত্র সংযোজন করতে হয়, এবং অন্য আরো কিছু সম্মন্ধে বিস্তারিত জানতে কীভাবে একটি নিবন্ধ সম্পাদন করবেন পৃষ্ঠাটি দেখুন।

কিন্তু আমার ব্রাউজার সম্পাদনা করার সময় সমস্যা করে![সম্পাদনা]

ব্রাউজার নোটস দেখুন।

কিভাবে লিংক তৈরি করবো?[সম্পাদনা]

সংযোগ হচ্ছে দুইটি তৃতীয় বন্ধনী দ্বারা লেখা কোনো পৃষ্ঠার নাম ([[ উদাহরণ ]])। মূল লিঙ্ক অপরিবর্তিত রেখে অন্য কোনো লেখাও এখানে প্রদর্শন করা যায়:
[[পৃষ্ঠার নাম]]
[[পৃষ্ঠার নাম|প্রদর্শিত নাম]] -- এটি উইকিপিডিয়ার পাইপড লিঙ্ক। এক্ষেত্রে পৃষ্ঠার নামটি অন্যকিছু দ্বারা প্রতিস্থাপিত হবে, তবে লিঙ্ক পৃষ্ঠার নামেরই থাকবে।
[[পৃষ্ঠার নাম (দ্ব্যর্থতা নিরসন)|]] অথবা [[পৃষ্ঠা, নাম|]] -- এটি হচ্ছে "পাইপ ট্রিক": বন্ধনীর অংশ ও কমা এবং কমার পরের শব্দগুলি প্রদর্শিত হবে না। মনে রাখবেন, ফাঁকা অংশ ভরার জন্য আপনার আন্ডারস্কোর ("_") দেওয়ার প্রয়োজন নেই। ফাঁকা থাকলেই চলবে।
ইলেক চিহ্ন: যদি পৃষ্ঠার শিরোনামে ইলেক চিহ্ন ব্যবহৃত হয়, তবে এটা ভার্টিকাল টাইপরাইটারের মতো করে লিখতে হবে, নতুবা পৃষ্ঠাটি লিঙ্ক প্রদর্শন করতে নাও পারে।

কিভাবে একটি নতুন লাইন যোগ করবো?[সম্পাদনা]

সাধারণত, উইকিপিডিয়া একবার এন্টার কি চাপ দিলে নতুন লাইন শুরু করে না। আপনাকে দুইবার এন্টার কি-তে চাপ দিতে হবে, তখন উইকিপিডিয়া নতুন একটি অনুচ্ছেদ তৈরি করবে। ইচ্ছাকৃতভাবে একটি নতুন লাইন তৈরি করতে, লাইনের পরে HTML উপাদান <br /> ব্যবহার করুন।

কিভাবে একটি পাতার নাম পরিবর্তন করবো?[সম্পাদনা]

নিবন্ধনকৃত ব্যবহারকারী এবং যাদের কিছু সম্পাদনার করার ইতিহাস আছে, তাঁরাই একটি পৃষ্ঠা সরাতে পারেন। কোনো পৃষ্ঠা সরানোর ফলে পৃষ্ঠাটির বিষয়বস্তু ও সম্পাদনা ইতিহাস নতুন নামে স্থানান্তরিত হয়, এবং পুরোনো নামে একটি পুর্ননির্দেশ পাতা তৈরি হয়। এটা কোনো নিবন্ধের সম্পূর্ণ বিষয়বস্তু কপি-পেস্ট করা থেকে ভালো, কারণ এটি পৃষ্ঠার সম্পাদনা ইতিহাস সংরক্ষণ করে, যা উইকিপিডিয়ার লাইসেন্সের জন্য প্রয়োজন। পৃষ্ঠার উপরে থাকা Move লিঙ্ক-এ ক্লিক করে আপনি পৃষ্ঠা সরাতে বা পুর্ননামকরণ করতে পারেন। বিস্তারিত জানতে কীভাবে পৃষ্ঠার পুর্ননামকরণ করতে বা সরাতে হয় দেখুন।
চিত্র এবং অন্যান্য মিডিয়া ফাইল পুর্ননামকরণ করা সম্ভব নয়। আপনি আপনার কম্পিউটারে সংরক্ষিত ফাইলটির-ই পুর্ননামকরণ করতে পারেন, এবং এরপর আপলোড করতে পারেন। নতুনটিকে চিহ্নিত করতে পুরোনোটিতে থাকা সংযোগগুলো ঠিক করুন, এবং এরপর পুরোনো ফাইলটি "দ্রুত অপসারণ" ট্যাগ সংযুক্ত করুন। চিত্রের বর্ণনা পাতায় {{isd|নতুন চিত্রের নাম}}</nowiki> ট্যাগটি সংযুক্ত করুন। এটি তখন অপসারণের জন্য চিত্র বিষয়শ্রেণীতে সংযুক্ত হবে এবং একজন প্রশাসক এটি আপনার পক্ষে অপসারণ বা মুছে ফেলবেন।

কিভাবে একটি পাতা মুছে ফেলবো?[সম্পাদনা]

প্রথমত, কোনো নিবন্ধের সমস্ত বিষয়বস্তু মুছে ফেলে সেটিকে খালি করে ফেলবেন না। এ ধরনের পরিবর্তন অধিকাংশ সময়ই ইতিহাস পাতা থেকে আগের অবস্থায় ফিরিয়ে নেওয়া হবে। তাই এই চেষ্টা অর্থহীন।
অপসারণ নীতিতে পৃষ্ঠা মুছে ফেলার ব্যাপারে বিস্তারিত আলোচিত হয়েছে। যে নিবন্ধটি মুছে ফেলা উচিত বলে আপনি মনে করেন সেটি আপনি নিবন্ধ অপসারণের প্রস্তাবনায় সংযুক্ত করতে পারেন। কারণ একমাত্র প্রশাসকই কোনো নিবন্ধ মুছে ফেলতে পারেন, আর আপনি এখানে নিবন্ধটি যুক্ত করার মাধ্যমে প্রশাসককে কাজটি করতে অনুরোধ করলেন। প্রশাসকগণ আপনার প্রস্তাব বিবেচনা করে সিদ্ধান্ত গ্রহণ করবেন।

কিভাবে একটি পুনঃনির্দেশনা পাতা সম্পাদনা করবো?[সম্পাদনা]

The easiest way to edit the redirected page is to click on the link you see at the top of the page after being redirected: "redirected from ...". For example, if you try to go to the William Jefferson Clinton page, you are redirected to the Bill Clinton page. At the very top of that page, you will see a message: "(redirected from William Jefferson Clinton)", Click on the William Jefferson Clinton link, and you will edit the redirect page. See Redirect.

একটি আদর্শ নিবন্ধ কত বড় হয়?[সম্পাদনা]

যেহেতু এক পাতা থেকে অন্য পাতায় সংযোগ দেওয়া সম্ভব, তাই প্রশ্ন এসে যায় যে, উইকিপিডিয়ার একটি আদর্শ নিবন্ধ কতো বড় হবে? এক্ষেত্রে নিয়মটা হচ্ছে ৫০০০ শব্দের ভেতর, যদি না নিবন্ধটি খুব বেশি সম্প্রসারণের প্রয়োজন না পড়ে। যদি নিবন্ধটি জটিল হয় তবে কয়েকটি মূল নিবন্ধের সারাংশ নিয়ে নিবন্ধটি তৈরি হতে পারে। এক্ষেত্রে প্রতি সারাংশ একটি অংশ এবং অংশের শুরুতে ঐ মূল নিবন্ধের লিঙ্ক থাকবে।
উদাহরণস্বরূপ:
ফু
ফু-এর ইতিহাস
ফু-এর বর্ণনা
বার-এর সাথে সম্পর্ক
আধুনিক সাংস্কৃতিক আইকর এবং ফু
ফু এবং আপনি: দীর্ঘমেয়াদি কাজ
সর্বনিম্ন ফু-ট্রি, গিডসি-ডেভিড অ্যালগরিদম।
আপনি যদি একটি লম্বা নিবন্ধ লিখেন, তবে আপনার নতুন নতুন শিরোনামের প্রয়োজন হবে। যদি অনেক গুলো অনুচ্ছেদের সমন্বয়ে লেখেন তবে লাইনব্রেক তৈরির প্রয়োজন হবে। উইকিপিডিয়া একটি ওয়েবসাইট ও বিশ্বকোষ, এটি কোনো পত্রিকা নয়।
মেটাউইকিতে আরো দেখুন: উইকিপিডিয়া কোনো পত্রিকা নয়
মূলশব্দ: আকৃতি

কিভাবে বের করবো একটি নিবন্ধ কত বড়?[সম্পাদনা]

Search results give the size, for example "Knot theory (3220 bytes)". If search is disabled, copy the content of the edit box into an editor, save it as a text file, and check the properties of the file. Some variation is possible depending on whether a new line takes one or two bytes.
When the article size reaches 32 KB, a warning is displayed at the top of the edit screen, as that size gives some Web browsers problems. It will likely give readers and editors problems as well.

যখন একটি নিবন্ধ অনেক বড় হয়ে যায় তখন আমি কি করতে পারি?[সম্পাদনা]

See Wikipedia:Summary style.

কিভাবে আমি বুঝবো অন্য ব্যবহারকারীরা নিবন্ধ কি পরিবর্তন করেছে?[সম্পাদনা]

Wikipedia's software can produce a list of all the changes between two versions of an article (either between two consecutive versions, or between an old and the current version), laid out in two-columns side by side with changes highlighted (here's an example. From the Recent Changes page you can click the "diff" link; from an article page itself click "Page history", then "cur" or "last" to see changes.
To see the differences between two arbitrary versions of an article, see Wikipedia:URLs.

কিভাবে পাতায় ছবি যোগ করবো?[সম্পাদনা]

First, you need the right to publish the picture under the GNU Free Documentation License, an acceptable Creative Commons license or another free license. This means that either you created the picture and therefore own the copyright, or it is in the public domain. If you have a registered account that is four days old with at least ten edits, you can use Special:Upload to upload the image to Wikipedia, including it in wiki pages by including its file name, the thumbnail option, and a caption: [[File:NameOfImage.png|thumb|A descriptive caption]].
See also Image use policy.

কিভাবে আপলোডকৃত কোনো আইটেম মুছে ফেলবো?[সম্পাদনা]

Only Wikipedia:Administrators can delete uploads, but anyone can upload a new item with the same name, thereby replacing the old one.
If you want to nominate an uploaded image for deletion, see Wikipedia:Images for deletion.

কিভাবে ছবির বর্ণনা দিবো?[সম্পাদনা]

Click on the image to get the description page. Also, when you upload the file everything you put in the upload summary is placed into the image description page. See Image:Boat.jpg for an example of what goes onto one of these pages.

এমন কোনো সরঞ্জাম কী আছে যা সম্পাদনাকে সহজ, দ্রুত, ও আরও উপভোগ্য করবে?[সম্পাদনা]

এ ধরনের সরঞ্জামের (Tool) জন্য উইকিপিডিয়া:সরঞ্জাম দেখুন।

কিভাবে তথ্যের উৎস নির্দেশ করবো?[সম্পাদনা]

See Wikipedia:How to cite sources and Wikipedia:Footnotes.

এমন কোনো উপায় কি আছে যা থেকে জানা যাবে কোনো নির্দিষ্ট নিবন্ধ কতজন লোক দেখেছে??[সম্পাদনা]

Unfortunately, there is not any precise way to do this. The servers that run The World Wide Web store copies of Wikipedia in "web caches" to speed up access to the material. Since many viewings will be of the cached copies and not of Wikipedia directly, there is no way to count viewings, because Wikipedia does not have access to those servers (which are owned by many different companies). Also, Wikipedia is free for anyone to download and display, and therefore many websites, such as Answers.com, autonomously provide their users with Wikipedia articles (see mirrors).
However, as of September 2008, User:Henrik is running an unofficial server that shows the count of the server hits. (e.g. [১]) But this doesn't account for caching or mirroring.

যদিও সম্পাদনা স্ক্রিনে দেখা যাচ্ছে, কেন কোনো নিবন্ধের একটি অংশ নিবন্ধে দেখা যাচ্ছে না?[সম্পাদনা]

This is normally due to a mistake in the markup for citing sources; look for a <ref> tag without a matching </ref> tag ('closing tag'), and add that closing tag in the appropriate place on the page. For more information, see Wikipedia:Footnotes.

সম্পাদনায় ব্যবহৃত মার্কআপ সম্পর্কে কোথায় তথ্য পাবো, যেমন <br /> এবং <noinclude>?[সম্পাদনা]

উইকি মার্কআপ এবং উইকিটেক্সটে HTML দেখুন।

আমাকে কেনো ব্লক করা হয়েছিল?[সম্পাদনা]

বিভিন্ন কারণে অাপনাকে ব্লক করা হতে পারে । অাপনি যদি মনে করেন অাপনাকে ভূলবশতঃ ব্লক করা হয়েছে, তাহলে অাপনার অালাপ পৃষ্ঠায় {{unblock|reason}} লিখাটি ট্যাগ করুন এবং কারণ দর্শান যে, অাপনাকে ভূলবশত ব্লক করা হয়েছে । একজন প্রশাসক সেখানে এসে তদারকি করবেন । হতে পারে উইকিপিডিয়ার সফটওয়্যার স্বয়ংক্রিয়ভাবে অাপনাকে ব্লক করেছে । অনুগ্রহ করে অাপনার অাইপি অ্যাড্রেসটি দিন, এটি অাপনার ব্লক মেসেজে পেতে পারেন ।

কিভাবে কোনো নিবন্ধ একটি নতুন অনুচ্ছেদ যোগ করবো?[সম্পাদনা]

See Help:Section. There is no automated way to create a new section within an article, it is done manually by placing ='s around a heading, for example:
==Original heading==


===New (sub) heading===


==New main heading==

কোথায় আমি উক্তি সংক্রান্ত টেম্পলেট খুজে পাবো?[সম্পাদনা]

The big, blue quotation mark templates are {{Cquote}} and {{Rquote}}. Also see Category:Quotation templates.