উইকিপিডিয়া:উইকিপিডিয়ায় অবদান

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

অ্যাকাউন্ট তৈরি করা[সম্পাদনা]

উইকিপিডিয়া পড়তে আপনার লগইন করার প্রয়োজন নেই। এমনকি উইকিপিডিয়ায় সম্পাদনার করার জন্যও আপনার লগ-ইন করাটা বাধ্যতামূলক নয়। প্রায় সবাই উইকিপিডিয়ার প্রায় সকল নিবন্ধ যেকোনো সময় অনুবাদের ক্ষমতা রাখেন। বিশেষ কিছু পৃষ্ঠা ছাড়া, যেগুলোর সম্পাদনার অধিকার সংরক্ষণ করা হয়েছে। নতুন একটি অ্যাকাউন্ট খুললে তা আপনাকে বেশ কিছু সুবিধা দেবে। সেগুলো জানতে দেখুন: কেন একটি অ্যাকাউন্ট তৈরি করবেন?

আপনি কী করতে পারেন[সম্পাদনা]

নিবন্ধ[সম্পাদনা]

নিবন্ধ তৈরিতে সাহায্য পেতে নিবন্ধ উইজার্ডের সহায়তা নিন।

ধন্যবাদ

নিবন্ধ উইকিপিডিয়ার ফাঁকা জায়গা পূরণ করে। প্রতি নিবন্ধের লক্ষ্য উৎকৃষ্ট নিবন্ধের অবস্থানে পৌঁছানো। উইকিপিডিয়া সবচেয়ে গুরুত্বপূর্ণ নিবন্ধগুলো উইকিপিডিয়া আবশ্যকীয় নিবন্ধে দেওয়া আছে। ঐ পাতায় বেশ কিছু ভাগে নিবন্ধগুলো ভাগ করা আছে। আপনি জানেন বা আপনার পছন্দমতো একটা নিবন্ধ বেছে নিন এবং সেটিকে উৎকৃষ্ট নিবন্ধ-এর সমান মানে নিয়ে যাবার জন্য কাজ করুন। আপনি সেখানে নিবন্ধ রাখার জন্য প্রস্তাবও করতে পারেন।

তালিকা[সম্পাদনা]

তালিকা উইকিপিডিয়ার বিষয়বস্তু সাজিয়ে রাখার জন্য প্রয়োজনীয়। উইকিপিডিয়ার তালিকার উন্নয়নে সাহায্য করতে আপনি প্রথমেই আপনার পছন্দের বিষয়ের তালিকা খুঁজতে পারেন এবং সেখান থেকে নিবন্ধ নির্বাচিত নিবন্ধের তালিকায় নিয়ে যাবার জন্য কাজ করতে পারেন। আপনি উইকিপিডিয়ার অনুরোধকৃত তালিকায় গিয়ে তালিকা তৈরিও করতে পারেন।

ছবি/মিডিয়া[সম্পাদনা]

ছবি উইকিপিডিয়ার অন্যতম গুরুত্বপূর্ণ একটি অংশ। ছবির ব্যাপারে সাহায্য করতে আপনি অনুরোধকৃত ছবির তালিকা দেখতে পারেন, যদি পারেন তো সেই বিষয় সংক্রান্ত ছবিটি আপলোড করে আপনি উইকিপিডিয়ার ছবির উন্নয়নে ভূমিকা রাখতে পারেন। এখানে উল্লেখ্য যে, আপনি কোনো অবস্থাতেই কপিরাইটকৃত ছবি আপলোড করবেন না। আর ভালো হয় যদি আপনি আপনার ছবি উইকিমিডিয়া কমন্সে আপলোড করেন।

শব্দ[সম্পাদনা]

শব্দ উইকিপিডিয়াতে ভুলে যাবার মতো, কিন্তু খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। শব্দের ব্যাপারে সাহায্য করতে আপনি অনুরোধকৃত শব্দে যেতে পারেন এবং অনুরোধগুলো আপনার সাধ্যানুযায়ী মেটানোর চেষ্টা করতে পারেন।

প্রবেশদ্বার[সম্পাদনা]

প্রবেশদ্বার উইকিপিডিয়া ব্যবহারকারীদের একটি নির্দিষ্ট বিষয় সম্পর্কে পরিচয় করিয়ে দিতে ব্যবহৃত হয়, যেনো তারা সেই বিষয়ে আরো সহজে তথ্য খুঁজে পান। উইকিপিডিয়া প্রবেশদ্বারগুলোতে সাহায্য করতে, প্রথমে প্রবেশদ্বার সূচিতে যান এবং পছন্দানুযায়ী প্রবেশদ্বারটিতে ক্লিক করুন। তারপর আপনি এই প্রবেশদ্বারটিকে স্বয়ংসম্পূর্ণ করার চেষ্টা করুন।

বিষয়[সম্পাদনা]

বিষয় (Topic) হচ্ছে সেগুলো, যেগুলোতে অন্তসংযোগকৃত নিবন্ধের একটি সেট রয়েছে, অর্থাৎ সম্পূর্ণ ও উচ্চমান বিশিষ্ট। একটানা কাজ ও নিবেদিতপ্রাণ অবদানের সাহায্যে আপনি উইকিপিডিয়ায় একটি সুনির্দিষ্ট ও গ্রহণযোগ্য বিষয়বস্তু বা টপিক তৈরি করতে পারেন।