উইকিপিডিয়া:আক্রমণাত্মক পাতা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

একটি আক্রমণাত্মক পাতা হল এমন একটি পাতা, যা উইকিপিডিয়ার যে কোনো নামস্থানে পাতাটির বিষয়কে অপমান বা হুমকি দেওয়ার জন্য ব্যবহার করা হয়; অথবা কোনো জীবনী যা পুরোপুরি উৎসবিহীন এবং সম্পূর্ণ নেতিবাচক স্বরে লিখিত। দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে, এই ধরণের পাতাগুলো অবিলম্বে অপসারণ করা যেতে পারে। এই জাতীয় একটি পাতা খুঁজে পাওয়ার পর, {{db-attack}} টেমপ্লেটটি যোগ করে দ্রুত অপসারণের জন্য চিহ্নিত করুন এবং পাতাটি ফাঁকা করুন৷ যে ব্যবহারকারী পাতাটি তৈরি করেছেন তাকে {{subst:uw-attack}} ব্যবহারকারী সতর্কতা টেমপ্লেট ব্যবহার করে সতর্ক করুন।

একবার কোন একটি পাতায় {{db-attack}} টেমপ্লেটটি যোগ করা হলে, এটি আক্রমণাত্মক পাতা হিসেবে দ্রুত অপসারণের যোগ্য বিষয়শ্রেণীতে যুক্ত হবে।

যদি নিবন্ধের বিষয়বস্তু উল্লেখযোগ্য হয়, কিন্তু বিদ্যমান পাতাটি প্রাথমিকভাবে জীবিত ব্যক্তি বা পাতার বিষয়ের বিরুদ্ধে আক্রমণ নিয়ে গঠিত হয়, এবং নিবন্ধের ইতিহাসে কোনো নিরপেক্ষ সংস্করণে প্রত্যাবর্তন করা যায় না, তাহলে আক্রমণাত্মক পাতাটি অপসারণ করা উচিত এবং একটি উপযুক্ত অসম্পূর্ণ নিবন্ধ তৈরি করা উচিত। জীবিত ব্যক্তির জীবনীর ক্ষেত্রে এটি বিশেষভাবে গুরুত্বপূর্ণ।

দ্রুত অপসারণ যোগ্য আক্রমণাত্মক পাতাগুলো মূল নামস্থানের ভিতরে বা বাইরে থাকতে পারে। যাইহোক, এই নীতিমালাটি সাধারণত মন্তব্যের অনুরোধ ও অনুরূপ প্রক্রিয়াগুলির ক্ষেত্রে প্রয়োগ করা হয় না। (যদিও এই প্রক্রিয়াগুলির অবৈধ বা খারাপ উদ্দেশ্যে তৈরি পাতা অপসারণের জন্য নিজস্ব নির্দেশিকা রয়েছে।) অন্যদিকে, আপনার ব্যবহারকারী নামস্থানেও "শত্রুদের তালিকা" বা "সবকিছুর তালিকা যা খারাপ ব্যবহারকারী:উদাহরণ করেছে" রাখা গঠনমূলক বা উপযুক্ত নয়। মনে রাখবেন যে কোনও বিরোধ সমাধানের মূল চাবিকাঠি কারও ভুলগুলো খুঁজে বের করে, সেগুলো তালিকাভুক্ত করা নয়

তুলনামূলক নেতিবাচক নিবন্ধ[সম্পাদনা]

যখন নিবন্ধটি সর্বসম্মতভাবে একজন পাবলিক ফিগারের জীবনী নিয়ে এবং নিবন্ধে ব্যক্তির সমালোচনার আকার তুলনামূলকভাবে বাকী অংশের চেয়ে বেশি তখন এটি অগত্যা আক্রমণাত্মক পাতা নয়, এমনকি প্রশ্নে থাকা বিষয়বস্তু বিষয়ের উপর নেতিবাচকভাবে প্রতিফলিত হলেও। যদিও এই ধরনের নিবন্ধকেও উইকিপিডিয়া:জীবিত ব্যক্তির জীবনী নীতিমালা মেনে চলতে হবে।

প্রশাসকদের জন্য নির্দেশিকা[সম্পাদনা]

আক্রমণাত্মক পাতাগুলো অপসারণের সময়, এটি নিশ্চিত করা গুরুত্বপূর্ণ যে আপনি অপসারণের কারণে পাতার কোনো বিষয়বস্তু অর্ন্তভুক্ত করছেন না। আপনি যদি ড্রপডাউন মেনু থেকে "স১০" অপশনটি ব্যবহার করার পাশাপাশি আরও কোনও মন্তব্য যোগ করতে চান তবে নিচের খালি বক্সে আক্রমণের বিশদ বিবরণ ব্যতীত শুধুমাত্র একটি সাধারণ বিবরণ অন্তর্ভুক্ত করতে পারেন।

আরও দেখুন[সম্পাদনা]

নীতিমালা[সম্পাদনা]

প্রবন্ধ[সম্পাদনা]

পৃথক ব্যক্তিদের সমালোচনা সম্বলিত নিবন্ধ[সম্পাদনা]