উইকিপিডিয়া:আস্থা রাখুন

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

আস্থা রাখা যেকোনো উইকির তথা উইকিপিডিয়ার মৌলিক নীতিগুলির একটি। যে হেতু যে কেউ উইকিপিডিয়া সম্পাদনা করতে পারেন, তাই প্রাথমিক ভাবে এটা ধরে নেওয়া হয় যে সবাই চেষ্টা করছেন এই প্রকল্পটিকে সাহায্য করতে। আর এটা সত্যি না হলে উইকিপিডিয়ার মত একটি প্রকল্প কোনোদিনই সফল হতে পারতো না, বরং শুরুতেই শেষ হয়ে যেতো।

যখন মতানৈক্য দেখা যায়, তখন আলাপ পাতায় আপনার মতামত ব্যাখ্যা করুন, এবং সেই সাথে অন্যকেও মতামত দেবার সুযোগ দিন। বিভিন্ন দিক থেকে বিতর্ক আসতে থাকলে তা মেনে নিন, এবং একতাসাধনের উদ্দেশ্যে কাজ করে যান।

যেখানে অন্যরা নিজের ওপর আস্থা রাখতে পারছেন না, সেখানেও যদি আপনি পারেন তো আপনার ওপর আপনি আস্থা রাখুন। ব্যক্তিগত আক্রমণ পরিহার করে ও সম্পাদনা যুদ্ধে লিপ্ত না হয়ে ভদ্র হোন, এবং বিতর্ক নিরসনের প্রক্রিয়া অনুসরণ করুন। যদি আপনি অভিজ্ঞ উইকিপিডিয়ানদের পথনির্দেশনার ব্যাপারে আস্থাহীনতা অনুভব করেন তবে তা প্রশাসকদের আলোচনাসভায় আলোচনা করুন। সেই সঙ্গে আপনার ধারণার সপক্ষে ভালো যুক্তি দিন, যাতে অন্যান্যরা আপনার চিন্তার ব্যাপারে সচেতন হয়। হ্যাঁ, ভুল পথনির্দেশ করলে যে কেউ আস্থাহীনতার শিকার হতে পারেন। কোনো নীতির উৎসনির্দেশ আগ্রাসীভাবে প্রকাশ করা থেকে বিরত থাকুন।

আস্থা রাখা বলতে যা বোঝায়[সম্পাদনা]

আমরা ভুল করতে করতে-ই শিখি। কিছু আছে আচরণগত (যেমন: ব্যক্তিগত আক্রমণ), আবার কিছু আছে বিষয়বস্তু কেন্দ্রিক (যেমন: মৌলিক গবেষণা); বেশিরভাগ ক্ষেত্রে আমরা এই ভুলগুলো ধরিয়ে দেবার মাধ্যমেই ঠিক করে ফেলতে পারি। তারপরও এ ব্যাপারে মতানৈক্যতা থাকতে পারে, কারণ কোনো নীতি বা নির্দেশনার সহজ উত্তর নেই।

আস্থা রাখা ও নতুন অবদানকারী[সম্পাদনা]

নতুনদের ব্যাপারে ধৈর্য্য ধারণ করা খুবই গুরুত্বপূর্ণ, কারণ তাঁরা উইকিপিডিয়ার সংস্কৃতি এবং নিয়মাবলীর সাথে পরিচিত নন। কিন্তু তাঁদের মধ্যে কেউ না কেউ একদিন উইকিপিডিয়ার একজন মূলবান অবদানকারী হয়ে উঠতে পারেন।

নতুনদের আচরণ তাঁদের ক্ষেত্রে ঠিক আছে, এবং তাঁদের সমস্যা হচ্ছে তাঁদের কিছু কাজে উইকিপিডিয়া সংস্কৃতির ব্যাপারে অসচেতনতা, ও ভুলবোঝাবুঝি ফুটে উঠতে পারে। দেখা যায়, অনেক নতুন অবদানকারী চান তাঁদের নিবন্ধটি কোনো রকম প্রশ্ন ছাড়াই সবাই গ্রহণ করুক, বিশেষ করে যে বিষয়ে তাঁদের জ্ঞানের ভাণ্ডার বেশ সংহত। এধরনের ব্যবহার অভিযোগের বিদ্বেষপরায়ণ নয়, বরং অনেক ব্যবহারকারী যাঁদের উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী সম্পর্কে ধারণা এখনো পুরোপুরি পরিষ্কার হয় নি, বরং তাঁদের ক্ষেত্রে এটা খুব-ই স্বাভাবিক। কিন্তু এগুলোর পেছনে যুক্তিগুলো তাঁদের কাছে ব্যাখ্যা করে বোঝানো গেলে এগুলো আরো পরিষ্কার হয়ে যায়।

আস্থা রাখা ও কপিরাইট[সম্পাদনা]

সংক্ষিপ্ত:

When dealing with possible copyright violations, good faith means assuming that editors intend to comply with site policy and the law. That is different from assuming they have actually complied with either. Editors have a proactive obligation to document image uploads, etc. and material may be deleted if the documentation is incorrect or inadequate. Good faith corrective action includes informing editors of problems and helping them improve their practices.

Demonstrate good faith[সম্পাদনা]

সংক্ষিপ্ত:

In addition to assuming good faith, encourage others to assume good faith by demonstrating your own good faith. You can do this by articulating your honest motives and by making edits that show your willingness to compromise, interest in improving Wikipedia, adherence to policies and guidelines, belief in the veracity of your edits, avoidance of gaming the system, and other good-faith behavior. Showing good faith is not required, but it aids smooth and successful interactions with editors.

Dealing with bad faith[সম্পাদনা]

Even if bad faith is evident, do not act uncivilly yourself in return, attack others, or lose your cool over it. It is ultimately much easier for others to resolve a dispute and see who is breaching policies, if one side is clearly acting appropriately throughout.

Wikipedia administrators and other experienced editors involved in dispute resolution will usually be glad to help, and are very capable of identifying policy-breaching conduct if their attention is drawn to clear and specific evidence.

Accusing others of bad faith[সম্পাদনা]

সংক্ষিপ্ত:

Making accusations of bad faith can be inflammatory and hence these accusations may not be helpful in a dispute. It can be seen as a personal attack if bad faith motives are alleged without clear evidence that the others' action is actually in bad faith and harassment if done repeatedly. The result is often accusations of bad faith on your part, which tends to create a nasty cycle.

আরো দেখুন[সম্পাদনা]