সাহায্য:বই

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
উইকিপিডিয়ার আধেয় দ্বারা পিডিয়াপ্রেস হতে ছাপা বই

এই পৃষ্ঠাতে কীভাবে উইকিপিডিয়ার নিবন্ধ থেকে একটি বই তৈরী করবেন তা আপনাকে তিনটি ধাপে দেখানো হবে। বইগুলোকে পিডিএফ(PDF)ফরম্যাটে তৈরী করা যাবে অথবা পিডিয়াপ্রেসের ওয়েব সাইটে বই ছাপানোর ফরমাশ দেয়া যাবে।

সহায়িকাঃ ধাপে ধাপে[সম্পাদনা]

চিত্র.১ - পোর্টলেট

লেখক : আল্লামা মুহাম্মদ সুলতান যওক নদভী গ্রন্থের নাম : ‘আমার জীবন কথা’ প্রকাশক : নদভী প্রকাশনী, জামেয়া দারুল মা’আরিফ, চান্দগাঁও, চট্টগ্রাম-৪০০০ প্রথমপ্রকাশ : এপ্রিল ২০১৪ পৃষ্ঠা সংখ্যা : ৩৮৪ বিনিময় : ২০০ টাকা মাত্র আল্লামা মুহাম্মদ সুলতান যওক নদভী (দা. বা.) বিশ্ববরেণ্য অপ্রতিদ্বন্ধী এক ইসলামী চিন্তানায়ক, কথা শিল্পের নিপুন সারথী ও সব্যসাচী লেখক। বিরলপ্রজ মেধা, তীক্ষ্ণ মনীষা ও সৃজনশীলতার বহুমাত্রিকতা তাঁর মহিমান্বিত জীবনের অনন্য বৈশিষ্ঠ্য। তিনি একাধারে বুখারী শরীফের শায়খ, প্রাজ্ঞ কবি, আরবি- উর্দূকথা শিল্পী, যশষ্বী লেখক, ইসলামি উলূমের জ্যোতির্ময় তারকা বোদ্ধা, আল্লাহর রাহে সমর্পিত এক রূহানী সাধক। তিনি আমাদের অহংকার ও গর্বের ধন। তাঁর দীপ্ত চরিত্রের প্রচণ্ড মোহময়তার চৌম্বকশক্তি যে কোন মানুষকে কাছে টানে, আপন করে নেয়। তাঁর শান্ত, সৌম্য ও নিষ্কলুষ অবয়ব মুহূর্তেই যে কোন সাক্ষাতপ্রার্থীর হৃদয়ে শ্রদ্ধার উদ্রেক করে। সমুদ্রসম ইলম, প্রজ্ঞা ও সজ্ঞার ধারক হওয়া সত্ত্বেও সহজাত বিনয়, নিরহংকার আচরণ, মার্জিত ব্যবহার, শালীন বাকরীতি হযরত ‘যওক’ সাহেবের কীর্তি ও খ্যাতির মুকুটে যোগ করেছে কনকশোভা। অক্লান্ত চেষ্টা, প্রাণান্তকর অধ্যাবসায় সময়ের কদর ও উস্তাদের সাথে মধুর সম্পর্ক একজন মানুষকে সফলতায় ভরে দিতে পারে তার প্রকৃষ্ট নযির আল্লামা মুহাম্মদ সুলতান যওক নদভী। ৭৫ বছরের বর্ণাঢ্য ও বর্ণালী জীবনের পথ পরিক্রমা, শিক্ষা ও শিক্ষকতার অভিজ্ঞতা, বিদেশ ভ্রমণ ও নানা চড়াই উৎরাইয়ের আনুপূর্বিক বৃত্তান্ত জাতীয় সম্পদ হিসেবে বিবেচিত। দারুল মা’আরিফ আল ইসলামিয়া হযরত ‘যওক’ সাহেবের জীবনের শ্রেষ্ঠ কীর্তি। দারুল মা’আরিফ আল- ইসলামিয়া ও হযরত ‘যওক’ সাহেব এক অপরের পরিপূরক সম্পূরক। আত্মজীবনী ইতিহাসের স্বীকৃতি উপাদান। জাতীয় ইতিহাস প্রণয়নে এর গুরুত্ব সমধিক। কোন মনীষী যখন নিজের স্মৃতিকথা নিজে লিখেন তখন তা হয় অকাট্য দলিল; অন্য জনে লিখলে প্রমাদগত ভ্রান্তির আশংকা থাকতেই পারে। আল্লামা মুহাম্মদ সুলতান যওক নদভী লিখিত ‘আমার জীবন কথা’ বাংলা জীবনী সাহিত্যে অমূল্য সংযোজন। ৩৮৪ পৃষ্ঠার এ গ্রন্থ ১৭৫টি উপশিরোনামে বিন্যস্ত। গ্রন্থকারের উপস্থাপনা যৌক্তিক, বর্ণনাভঙ্গি প্রাঞ্জল, শব্দের গাঁথুনি মানানসই। মাঝে মধ্যে আরবি, ফার্সী ও উর্দূ কবিতার উদ্ধৃতি গ্রন্থটিকে সূখপাঠ্য করেছে। কাগজ উন্নত, ছাপা মনোরম, বাঁধাই যুৎসই তবে প্রচ্ছদটি বেশি আকর্ষণীয় হয়নি। আগামী সংস্করণে চারবর্ণের দৃষ্টিনন্দন প্রচ্ছদের প্রত্যাশা রইল। বিশিষ্ট লেখক, প্রাজ্ঞ আলিমে দীন ও দারুল মাআরিফ আল ইসলামিয়ার উপপ্রধান পরিচালক আল্লামা মুহাম্মদ ফুরকানুল্লাহ খলীল সাহেব লিখিত ১০পৃষ্ঠার ‘মুখবন্ধ’ ও দৈনিক ইনকিলাবের সহকারী সম্পাদক, সময়ের সাহসী কলম যোদ্ধা মাওলানা উবায়দুর রহমান নদভীর ৯ পৃষ্ঠার ‘অভিমত’ উক্ত গ্রন্থটির অমূল্য সংযুক্তি। ‘মুখবন্ধ’ ও ‘অভিমত’- এর ছত্রে ছত্রে রয়েছে পণ্ডিতদ্বয়ের জ্ঞান গভীরতা, ভাষা পারঙ্গমতা ও হযরত ‘যওক’ সাহেবের প্রতি বিনম্র শ্রদ্ধা ও ভক্তির উষ্ণ উদ্ভাস। ‘আমার জীবন কথা’ প্রতিটি সচেতন মানুষের সংগ্রহে রাখার মত একটি আকর গ্রন্থ। আমি গ্রন্থটির ব্যাপক পাঠকপ্রিয়তা কামনা করি এবং আল্লাহ তালার দরবারে প্রার্থনা করি যেন আল্লামা মুহাম্মদ সুলতান যওক নদভীর পূতাত্মা ও বিশুদ্ধ জীবনের ছায়াকে আমাদের ওপর প্রলম্বিত করেন, আমিন। ড. আ ফ ম খালিদ হোসেন

২য় ধাপ - বইয়ের শিরোনাম প্রদান[সম্পাদনা]

চিত্র.২ - শিরোনাম প্রদান

সবগুলো পৃষ্ঠা যোগ করা হয়ে গেলে "Show book" বোতামে ক্লিক করে আপনার বই প্রাকদর্শন করুন। ইচ্ছে করলে আপনার বইয়ের একটি শিরোনামও দিতে পারেন অথবা পৃষ্ঠাক্রম (কোন্‌ উইকি-পৃষ্ঠা কোনটার পরে আসবে তা) পূনর্নির্ধারণ করতে পারেন। কীভাবে করবেন তার বিস্তারিত বিবরণ অগ্রসর কার্যাবলী অংশে দেখুন।

--Sayemsayem (আলাপ) ১০:৩৯, ১২ জানুয়ারি ২০১৬ (ইউটিসি)=== ৩য় ধাপ - বই ডাউনলোড করা বা ছাপার জন্য ফরমাশ দেয়া ===

চিত্র.৩ - ডাউনলোড বোতাম

সম্পূর্ণকৃত বই ডাউনলোড করা যাবে অথবা ছাপাকৃত বাঁধানো বই হিসেবে পাওয়ার জন্য ফরমাশ দেয়া যাবে। আপনি চাইলে "ডাউনলোড" বোতামে ক্লিক করে (চিত্র ৩ দেখুন) আপনার বইটি পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট বা পিডিএফ অথবা ওপেনডকুমেন্ট ফরম্যাটে ডাউনলোড করতে পারেন। এই ফরম্যাট কম বেশী সব অফিস সফটওয়্যার (যেমন ওপেনঅফিস.অর্গ) দ্বারা দেখা যায়। ছাপাকৃত বাঁধানো বইয়ের ফরমাশ দেয়ার জন্য "Order book from PediaPress" বোতামে ক্লিক করুন। ছাপানো বই সংক্রান্ত আরো তথ্যের জন্য প্রাজিপ্র(FAQ) দেখুন।

অগ্রসর কার্যাবলী[সম্পাদনা]

উইকি পৃষ্ঠার ক্রম পরিবর্তন করা

আপনার বইয়ে উইকি পৃষ্ঠাগুলোর ক্রম পরিবর্তন করতে চাইলে "Your Book" নামে যে তালিকাটি আছে সেখানে পৃষ্ঠাগুলিকে পছন্দসই জায়গায় সরালেই হবে। এজন্য তালিকাটিতে পৃষ্ঠার নামের উপরে মাউস পয়েন্টার ধরুন, তারপর ক্লিক-ড্র্যাগ করে (ক্লিক-ড্র্যাগঃ ক্লিক করে মাউসের বোতাম ছেড়ে না দিয়ে ধরে রেখে মাউস পয়েন্টারকে সরিয়ে পছন্দসই স্থানে নিয়ে যাওয়া) পৃষ্ঠার নামটিকে ইপ্সিত জায়গায় সরিয়ে নিয়ে যান এবং মাউসের বোতাম ছেড়ে দিন। চাইলে পৃষ্ঠাগুলোকে বর্ণানুক্রমিকও সাজাতে পারেন। সেক্ষেত্রে "Sort alphabetically" বোতামটি ব্যবহার করুন।


বই সংরক্ষণ ও অন্যদের অংশী করা

বই সংরক্ষণ করতে চাইলে অবশ্যই উইকিপিডিয়াতে আপনার ন্যূনতম চারদিন বয়সী একটি নিবন্ধিত অ্যাকাউন্ট থাকতে হবে (অ্যাকাউন্ট তৈরি করার বিস্তারিত তথ্যের জন্য উইকিপিডিয়া:কেন অ্যাকাউন্ট তৈরি করবেন? দেখুন।) এবং কমপক্ষে দশটি অবদান থাকতে হবে। আপনার তৈরীকৃত বইটি সংরক্ষণের জন্য আপনাকে "বই" পৃষ্ঠাতে যেতে হবে। এজন্য ব্রাউজারের বাম দিকের "বই তৈরী করুন" মেনু থেকে "Show book" লিঙ্কে ক্লিক করুন। এবার "Save and share your book" অংশে দেয়া একটি সংরক্ষণ স্থান বেছে নিন এবং আপনার বইয়ের জন্য একটি শিরোনাম দিন । "Save book" বোতামে ক্লিক করে আপনার সংগৃহীত বইটি সংরক্ষণ করুন।


আরো তথ্য

উইকিপিডিয়ার বই তৈরী করা সম্পর্কিত আরো তথ্যের জন্য অভিজ্ঞদের সাহায্য পৃষ্ঠা দেখুন। এই পৃষ্ঠাতে বইয়ের উপস্থাপনা পরিবর্তন বা পরিমার্জনের এবং সংরক্ষিত বইকে পরবর্তীতে প্রক্রিয়াকরণের পদ্ধতি বর্ণনা করা আছে।


পিডিয়াপ্রেস থেকে ছাপানো বই[সম্পাদনা]

আপনার সংগ্রহকৃত উইকিপিডিয়ার নিবন্ধগুলো একটি বাঁধানো বইয়ের আকারে ছাপানো যায়। এজন্য আপনাকে "বই" পৃষ্ঠা হতে "Order book from PediaPress" বোতামে ক্লিক করতে হবে। এর ফলে আপনি পিডিয়াপ্রেসের ওয়েবসাইটে পৌঁছে যাবেন। পিডিয়াপ্রেস একটি সেবা প্রতিষ্ঠান যারা উইকি উপাত্ত থেকে বই ছাপানোর কাজ করে থাকে। বইয়ের মূল্য, ফরম্যাট ইত্যাদিসহ আরো তথ্য জানতে প্রাজিপ্র(FAQ) দেখুন।

উইকিপিডিয়া এবং অন্যান্য উইকি ভিত্তিক প্রজেক্টের আধেয়সমূহের উন্নতমানের ছাপার আকারে বা ওপেনডকুমেন্ট ফরম্যাটে টেক্সট ডকুমেন্ট আকারে প্রাপ্তির সহজলভ্যতা বৃদ্ধির জন্য উইকিমিডিয়া ফাউন্ডেশন এবং পিডিয়াপ্রেস একটি দীর্ঘমেয়াদী অংশীদারীত্বের ব্যপারে ২০০৭ সালে ঐক্যমতে পৌঁছায়।

আরো দেখুন[সম্পাদনা]