উইকিপিডিয়া:উইকিপ্রকল্প ইসলাম/কার্যপদ্ধতি ও করনীয়

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

কার্যপদ্ধতি ও করনীয়[সম্পাদনা]

উইকিপিডিয়া'র সমস্ত অনলাইন কার্যক্রম যেমন সবার জন্য উন্মুক্ত তেমনিভাবে উইকিপ্রকল্প ইসলাম'ও উন্মুক্ত। এমনকি প্রশাসক'রা (admin) প্রায়শই যে সমস্ত কাজ সম্পন্ন করেন, চাইলে একজন নবাগত উইকি পাঠক'ও সেসমস্ত কাজে অবদান রাখতে পারেন এবং এতে কোনপ্রকার বাঁধা-নিষেধ নেই। একজন প্রশাসক হলেন এমন ব্যবহারকারী যাকে শুধুমাত্র কিছু অতিরিক্ত অধিকার দেওয়া আছে, যেমন নিবন্ধ মুছে ফেলা। উইকিপিডিয়ার একটি নীতিমালা হল 'সাহসী হোন'। আপনি যদি দেখতে পান যে, কোনো কিছুর উন্নয়ন করা সম্ভব; তাহলে নিশ্চিন্তে তার উন্নয়ন করুন! আপনার কর্মকান্ডে কোনকিছু ভেঙ্গে, এলোমেলো হয়ে যাবে ; এমন ভয় পাবেন না। মিডিয়াউইকি সফটওয়্যার'টিই এমনভাবে বানানো যে কেউই একে ভেঙ্গে, এলোমেলো করে দিতে পারেনা, সুতরাং নিশ্চিন্তে লেখা,সম্পাদনা করুন। নিবন্ধ লেখা,সম্পাদনা ও অনুবাদ ব্যাতীত অন্য সমস্ত কাজগুলোতে যেহেতু অভিজ্ঞতা'র প্রয়োজন হয় তাই শুরুতে এগুলো'তে হাত না দেওয়ার'ই পরামর্শ দেয়া হচ্ছে। কিছুদিন উইকিপিডিয়ার কর্মকান্ডে লেগে থাকলে আপনি নিজে থেকেই বুঝে উঠতে পারবেন কোনটা কিভাবে করতে হয়। তবে নিবন্ধ ব্যতীত অন্য বিষয়গুলো'তে যদি আপনার খুব আগ্রহ থাকে তাহলে, 'এখানে জানিয়ে রাখা বা পরামর্শ নেয়ার' অনুরোধ করা হলো।

কার্যপদ্ধতি[সম্পাদনা]

ইংরেজি উইকিপিডিয়ার মুদ্রিত সংস্করণ (একটি বিশ্বকোষ)। ৭৪৭৩ টি খণ্ডে প্রকাশিত যার প্রতিটিতে ৭০০ পৃষ্ঠা রয়েছে । এতে ১১।৫ মিলিয়ন নিবন্ধ রয়েছে যার সূচীপত্রের জন্য ৯১ টি খণ্ড লেগেছে ।
২০১৫ তে প্রকাশিত, ইংরেজি উইকিপিডিয়ার মুদ্রিত সংস্করণ (একটি বিশ্বকোষ)। ৭৪৭৩ টি খণ্ডে প্রকাশিত যার প্রতিটিতে ৭০০ পৃষ্ঠা রয়েছে ।এতে ১১.৫ মিলিয়ন নিবন্ধ রয়েছে যার সূচীপত্রের জন্য ৯১ টি খণ্ড লেগেছে।

'যে প্রশ্নগুলো প্রায় সবাই করে থাকে', প্রথমেই সেটা দেখে নিন। এরপর প্রকল্পে'র, 'টিউটোরিয়াল' অংশটি দেখে নিন। সাথে এটাও বুঝে নেয়া দরকার যে, " 'বিশ্বকোষ' আসলে কি? "। আসলে বিশ্বকোষ (ইংরেজি: Encyclopaedia) হল একটি জ্ঞানসংগ্রহ যাতে বিশ্বজগতের সকল বিষয় সম্বন্ধে সাধারণ তথ্য থাকে বা কোন একটি বিশেষ বিষয় সম্বন্ধে বিস্তারিত ও গভীর আলোচনা থাকে । ইংরেজি "encyclopedia" শব্দটি প্রাচীন গ্রীক "ἐγκύκλια παιδεία" (এগিক্লিয়া পেদিয়া) শব্দ থেকে এসেছে যার অর্থ হল "সাধারণ শিক্ষা"। এর লিখনিগুলো অভিধানের থেকে অনেক বেশি তথ্যদ্বারা পুর্ণ থাকে। এতে শব্দ সম্পর্কে ভাষাগত তথ্যকে গুরুত্ব দেওয়া হয়, যেমন তাদের বাগযন্ত্র, অর্থ, উচ্চারণ, ব্যবহার, এবং ব্যাকরণগত রুপ। বিশ্বকোষে নিবন্ধগুলো শিরোনামের সাথে যুক্ত বিষয়ের তথ্যগুলিকে বেশি গুরুত্ব দেয়। যেহেতু 'বাংলা উইকিপিডিয়া'ও একটি বিশ্বকোষ, সেকারনে এর লেখাসমূহকে'ও হতে হয় বিশ্বকোষীয় মানের। এখানে লিখতে হলে অবশ্যই নিবন্ধের 'উল্লেখযোগ্যতা', বিশ্বকোষীয় শৈলী, উইকিপিডিয়া:নীতিমালা এসব পূরণ করেই লিখতে হয়। অনেক বাহুল্য, আবেগসর্বস্ব লেখা চাইলে'ও নিবন্ধগুলোতে স্থান দেয়া যায়না, যেকারণে এমনকি অনেক ব্যক্তি, গোষ্ঠী মনঃকষ্ট'ও পেয়ে থাকতে পারেন। তবে মনে রাখবেন, বৃহত্তর মহৎ স্বার্থে নিবন্ধগুলোকে অবশ্যই বিশ্বকোষীয় মানের রাখতে হয় এবং সেটাই রাখা হবে।

বাংলা ভাষায়[সম্পাদনা]

বাংলাপিডিয়া: বাংলাদেশ জাতীয় জ্ঞানকোষ
বাংলাপিডিয়া: বাংলাদেশ জাতীয় জ্ঞানকোষ
এনসাইক্লোপিডিয়া অব ইসলাম
এনসাইক্লোপিডিয়া অব ইসলাম

'বাংলা উইকিপিডিয়া'য় নিবন্ধগুলোর কাঠামো কেমন হবে তা বুঝতে চাইলে ইসলামিক ফাউণ্ডেশন থেকে প্রকাশিত "ইসলামি বিশ্বকোষ" বা বাংলাদেশ এশিয়াটিক সোসাইটি থেকে প্রকাশিত "বাংলাপিডিয়া" গ্রন্থদুটি দেখতে পারেন। ধরে নিতে পারেন, উইকিপিডিয়ার নিবন্ধ কাঠামো অনেকটাই এই গ্রন্থদুটির নিবন্ধ কাঠামোর মত। এমনকি তথ্যসূত্র দেয়ার জন্যও এই গ্রন্থদুটি খুবই উপযুক্ত। আপনি চাইলে এখনই এই গ্রন্থদ্বয়ের ভুক্তি ব্যবহার করে উইকিতে নতুন নতুন নিবন্ধ তৈরী করতে পারেন। যেগুলো রয়েছে সেগুলোকেও সম্প্রসারণ করতে পারেন এবং নিশ্চিত থাকতে পারেন যে কেউই আপনার লেখা মুছে দেবে না। আপনার নিকট যদি নির্ভরযোগ্য, নিরপেক্ষ কোন ইসলামি গ্রন্থ থাকে তাহলে সেটির তথ্য ব্যাবহার করেও এসব (পরিমার্জন, সম্প্রসারণ ও ক্ষেত্রবিশেষে পুনঃলিখন) করতে পারবেন তবে নিবন্ধে আপনাকে অবশ্যই নিরপেক্ষ দৃষ্টিভঙ্গী বজায় রাখতে হবে। প্রকল্পের, 'কোথায় পাব তথ্যসূত্র?' অনুচ্ছেদে নির্ভরযোগ্য কিছু বাংলা গ্রন্থের নাম ও সংক্ষিপ্ত বিবরণ দেয়া আছে। এগুলো সংগ্রহ করে কাজ শুরু করতে পারলে সবচেয়ে ভাল হয়। যে কোন প্রশ্ন/ জিজ্ঞাসা থাকলে নির্দ্বিধায় এখানে করে ফেলুন

ইংরেজি ও অন্যান্য ভাষা হতে[সম্পাদনা]

আপনি যদি অনুবাদে মোটামুটি দক্ষ হন সেক্ষেত্রে অবদান রাখতে পারবেন আরও বেশী। কারন ইংরেজি ভাষায় তুলনামূলক বেশী রিসোর্স র‍য়েছে যা হাতের নাগালে পাওয়াও সহজ। যেমন এই মূহুর্তে ইংরেজি ভাষার উইকিপিডিয়াতে ইসলাম সম্পর্কিত নিবন্ধ রয়েছে "সাতাশ হাজার তিন টি"(২৭০০৩ টি, ৪ অক্টোবর ২০১৯ পর্যন্ত)। আপনি চাইলে এগুলো থেকে, যেকোন অনুচ্ছেদ/ কয়েক লাইন অনুবাদ করে বাংলা উইকিতে নিবন্ধ বানানো বা সম্প্রসারণ করতে পারেন। আর যদি দেখেন যে নিবন্ধ'টি বাংলা উইকিপিডিয়া'তে নিবন্ধটি নেই সেক্ষেত্রে নিজেই তৈরী করে ফেলুন এবং দৃঢ় নিশ্চিত থাকুন যে কেউই আপনার লেখা মুছে দেবে না। আমি আবারও বলছি,নতুন নিবন্ধ অনুবাদ করে তৈরী করে শুধু এক প্যারা লিখেও যদি ফেলে রাখেন তবুও কেউ মুছে দেবে না। শুধু লক্ষ্য রাখবেন যে "তথ্যসূত্র" যুক্ত করা হয়েছে এবং কোন "ইংরেজি ভাষা" রয়ে যায়নি। অনুবাদের সময় বিদেশি শব্দের পরিভাষাগত কোন সমস্যায় পড়লে এখানে জিজ্ঞেস করে সমাধান নিতে পারেন। নিবন্ধ সমাপ্ত করার জন্য যদি কয়েকদিন সময় নিতে চান এবং অন্যকারও হস্তক্ষেপমুক্ত রাখতে চান তাহলে নিবন্ধের শুরুতেই এই কোডটি, {{কাজ চলছে}} লিখে দেবেন।

এছাড়াও ইসলাম সম্পর্কিত সবচেয়ে বেশী তথ্য ও গ্রন্থ প্রকাশিত হয়েছে যথাক্রমে উর্দু, ফার্সি, আরবি ও ইংরেজীতে। ইসলাম সম্পর্কিত বেশিরভাগ নিবন্ধ'ই সাধারণত ইংরেজী উইকি'র পাশাপাশি সংশ্লিষ্ট উর্দু, ফার্সি, আরবি ভাষাতেও থাকে (এখানে 'ইসলাম' নিবন্ধ'টির লিংক দেয়া হল)। তাই, আপনার যদি এসমস্ত ভাষায় দক্ষতা থাকে, তাহলে অনুবাদ করে আপনি অনেকভাবে বাংলা উইকিতে অবদান রাখতে পারেন।

কিভাবে নিবন্ধ'কে 'ভালো' ও 'নির্বাচিত' নিবন্ধমানে পরিনত করতে হয়?[সম্পাদনা]

তথ্যসূত্র হিসেবে কোন ওয়েবসাইট?[সম্পাদনা]

বাংলা ভাষায় ইন্টারনেটে প্রকাশিত তথ্যের ৯৫% ই উইকিপিডিয়া'র অনুপযুক্ত। এদিক দিয়ে বিভিন্ন ভাষার (বাংলা সহ) গ্রন্থসমূহ এখন'ও এগিয়ে আছে এবং উইকি ব্যবহারকারীদেরকে গ্রন্থের উপর নির্ভরশীল হওয়ার পরামর্শ দেয়া হচ্ছে। ইসলাম কিউএ এর বাংলা সংস্করণের (islamqa.info/bn) তথ্যগুলো মোটামুটি নির্ভরযোগ্য। এখাকার ফাতওয়া'গুলো গবেষণানির্ভর ও দলিলভিত্তিক। ৪ মাযহাবে'র আলেমগণের বক্তব্য, পূর্বসুরি বা উত্তরসুরি অন্যান্য আলেমগণের বাণী, ফিকাহ কাউন্সিলগুলোর সিদ্ধান্তবলি ও ইসলামী জ্ঞানের বিভিন্ন শাখায় পারদর্শী তালিবুল ইলমগণের মতামত'ও ফাতওয়াগুলোতে স্থান পায় যার। এক্ষেত্রে পরামর্শ হল সাইটে'র মূল পোস্ট'টিকে ব্যবহার না করে বরং উল্লেখ করা গ্রন্থ (পৃষ্ঠা নাম্বার), দলিল'কে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করুন।

islamic-awareness.org এর নিবন্ধসমূহকে তথ্যসূত্র হিসেবে গ্রহণ করা যেতে পারে যেহেতু নিবন্ধগুলো লেখক স্বাক্ষরিত থাকে। যদি এটা নিশ্চিত করতে পারেন প্রনেতার প্রাতিষ্ঠানিক ডিগ্রী (উচ্চশিক্ষা) আছে (পশ্চিমা বা ইসলামি যেটাই হোক) সেক্ষেত্রে লেখক ও উৎস উল্লেখ করে তথ্যসূত্র দেয়া যেতে পারে। সেক্ষেত্রে পরামর্শ হল, লেখকের উল্লেখিত বিষয়টি অনুসন্ধান করা। এতে বিষয়টির একদম মূল উৎস বা প্রাথমিক উৎসও খুঁজে পাওয়া যেতে পারে। তখন মূলটি উল্লেখ করবেন।

iranicaonline.org , "এনসাইক্লোপিডিয়া ইরানিকা" একটি বিশ্বকোষ। এর অনলাইন ও মুদ্রিত দুই সংস্করনই রয়েছে এবং তথ্যসূত্র দেয়ার জন্য যথেষ্ট উপযুক্ত।

'অক্সফোর্ড এনসাইক্লোপিডিয়া অব দ্য ইসলামিক ওয়ার্ল্ড' (oxfordislamicstudies.com/browse) এবং "ব্রিল পাবলিশার্স" এর "এনসাইক্লোপিডিয়া অব ইসলাম" ও "এনসাইক্লোপিডিয়া অব কুরআন" দু'টোরই খুব'ই তথ্যসমৃদ্ধ অনলাইন সংস্করণ রয়েছে যা প্রতিমাসেই হালনাগাদ করা হয়। তবে পশ্চিমা দৃষ্টিভঙ্গী থাকায় এগুলোর তথ্য ব্যবহারে'র সময় সতর্কতা অবলম্বনের পরামর্শ দেয়া হচ্ছে। "ব্রিল পাবলিশার্স" এর অনলাইন সংস্করণ দুটি অর্থ প্রদান সাপেক্ষে।(referenceworks.brillonline.com/browse/encyclopaedia-of-islam-2) এবং (referenceworks.brillonline.com/browse/encyclopaedia-of-islam-3)

কিভাবে ছবি, তথ্যছক যুক্ত করবো?[সম্পাদনা]

ভিডিও টিউটোরিয়াল ও সহায়ক নির্দেশিকা[সম্পাদনা]

বাংলা উইকিপিডিয়াতে "কিভাবে কি করতে হয়" তা নতুন ব্যবহারকারীরা যাতে সহযে বুঝতে পারে সেজন্য কিছু টিউটোরিয়াল তৈরী করা হয়েছে। প্রথমেই এগুলো দেখে নিন। উইকিপিডিয়া:দৃশ্যমান সম্পাদনা/ব্যবহারকারী নির্দেশিকা,উইকিপিডিয়া:কীভাবে পাতায় উইকিসংযোগ যোগ করবেন?;উইকিপিডিয়া:কীভাবে নিবন্ধে তথ্যসূত্র যোগ করবেন?;উইকিপিডিয়া:কীভাবে লেখা গাঢ় বা বোল্ড করবেন?;(সবগুলো টিউটোরিয়াল এখানে পাবেন) বিষয়শ্রেণী:উইকিপিডিয়া টিউটোরিয়াল। এছাড়াও এসব স্থান থেকে জানতে পারবেন। সাহায্য:সম্পাদনা ; সাহায্য:সূচী ; উইকিপিডিয়া:প্রায়শ জিজ্ঞাসিত প্রশ্ন

ভিডিও টিউটোরিয়ালঃ এ উদ্দেশ্যে বাংলায় কিছু ভিডিও টিউটরিয়ালও তৈরী করা হয়েছে। সবগুলোই ইউটিউবে দেখে নিতে পারেন।

করনীয়[সম্পাদনা]

যেসব নিবন্ধ প্রয়োজন[সম্পাদনা]

বাঞ্ছিত নিবন্ধের তালিকা[সম্পাদনা]

লাল রংয়ের এই লিংকগুলো হল সেইসব নিবন্ধ যা এখনও বাংলা উইকিপিডিয়াতে নেই, এবং তৈরী করার জন্য অনুরোধ করা হচ্ছে। এক্ষেত্রে আপনি চাইলে তা ২ ভাবে করতে পারেন। (ক) মূল ইংরেজি নিবন্ধ থেকে অনুবাদ করে, অথবা (খ) নির্ভরযোগ্য কোন বাংলা গ্রন্থ থেকে তথ্য নিয়ে [যেমন, ইসলামিক ফাউণ্ডেশন এর 'ইসলামি বিশ্বকোষ' থেকে ]

OOjs UI icon book-ltr.svg OOjs UI icon language-ltr.svg OOjs UI icon articleRedirect-rtl.svgUniversity of al-Qarawiyyin

Ezekiel in islam

List of biographies of Muhammad

OOjs UI icon book-ltr.svgOOjs UI icon language-ltr.svgOOjs UI icon articleRedirect-rtl.svgKalam

যেগুলো সম্প্রসারণ বা পুনঃলিখন প্রয়োজন[সম্পাদনা]

সম্প্রসারণ ও পুনঃলিখন তালিকা[সম্পাদনা]

এই নিবন্ধগুলো হল সেইসব নিবন্ধ যেগুলো এখনো আকারে খুবই ছোট। এগুলোতে নতুন তথ্য যুক্ত করে সম্প্রসারণ করার জন্য আপনাকে আমন্ত্রন জানানো হচ্ছে। অথবা আপনার যদি এমন ধারনা হয় যে আপনি এ বিষয়ে যথেষ্ট জানেন এবং যেভাবে লিখা আছে তা সঠিক নয় সেক্ষেত্রেও আপনি আমন্ত্রিত। সেক্ষেত্রে আপনি নিবন্ধটির সব লিখা মুছে দিয়ে নতুনকরে লিখতে পারেন তবে অবশ্যই তা 'বিশ্বকোষীয় শৈলীতে' হতে হবে। এক্ষেত্রে মূল ইংরেজি নিবন্ধটির 'কাঠামো' আপনাকে পুনঃলিখন'এ সহায়তা করতে পারে। সম্প্রসারণ বা পুনঃলিখন, দু'ক্ষেত্রেই পূর্বের ২ পদ্ধতি আপনি অনুসরণ করতে পারেন। (ক) মূল ইংরেজি নিবন্ধ থেকে অনুবাদ করে, অথবা (খ) নির্ভরযোগ্য কোন বাংলা গ্রন্থ থেকে তথ্য নিয়ে [যেমন, ইসলামিক ফাউণ্ডেশন এর 'ইসলামি বিশ্বকোষ' থেকে ]

OOjs UI icon book-ltr.svg OOjs UI icon language-ltr.svg OOjs UI icon articleRedirect-rtl.svgIman (Islam)

OOjs UI icon book-ltr.svg OOjs UI icon language-ltr.svg OOjs UI icon articleRedirect-rtl.svgIndex of Islam-related articles

অন্যান্য করনীয় কাজ[সম্পাদনা]

আপনি যেই নিবন্ধগুলোকে 'ইসলাম' সম্পর্কিত মনে করেন বা এই প্রকল্পের আওতায় করার সুযোগ রয়েছে বলে মনে করেন সেই নিবন্ধগুলোর আলাপ পাতায় এই তথ্যছক'টি (Template) বসিয়ে দিন। এই কাজটি আসলে আমাদের কার্যক্রম'কে সহয করবে। আপনার ব্যবহারকারী পাতাতে এই তথ্যছক'টি (Template) বসাতে পারেন। এটিও আমাদের কার্যক্রম'কে সহয করবে।

অভিজ্ঞ'দের করনীয় কাজ[সম্পাদনা]

  • সাধারণ নিবন্ধ'কে ভাল ও নির্বাচিত নিবন্ধমানে উন্নিত করা, তারপর সেগুলোকে পর্যালোচনার জন্য আবেদন ও পর্যালোচনা করা।
  • বিষয়শ্রেণী (catagory) সমন্ধে অভিজ্ঞতা অর্জনের পর এসব নিয়ে কাজ করা। এটি মূলত বিশ্বকোষীয়ভাবে সাজানো গোছানোর কাজ৷
  • অপসারন প্রস্তাবনাতে অভিজ্ঞ/বিশেষজ্ঞ'দের মতামতের উপর অনেক কিছুই নির্ভর করে।
  • পুনঃনির্দেশ (redirect) পাতা তৈরী করা। সাধারণত অনেক বিষয়'ই অনেক নামে,ভাষায় প্রচলিত হয়ে যায় ; এমনকি প্রচলিত ভূল হলেও। নিবন্ধকে সহযে খুজে পাওয়ার (গুগল ও অন্যান্য সার্চে) জন্য এগুলো তৈরী করার দরকার হয়।
  • দ্যর্থতা নিরসন পাতা তৈরী। প্রায়স'ই একই নামের অধীন অনেকগুলো বিষয়, স্থান, ব্যক্তি, প্রতিষ্ঠান ইত্যাদি হয়ে থাকতে পারে। সেসব ক্ষেত্রে এগুলো তৈরী করার দরকার হয়।
  • নতুনদের তৈরীকৃত নিবন্ধ সংশোধন ও সম্পাদনা করা। ছবি ও তথ্যছক (template) যুক্ত করা। নিবন্ধের আন্তঃসংযোগ, উইকিসংযোগ যুক্ত করা।