সাহায্য:ইমেইল নিশ্চিতকরণ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উইকিপিডিয়ায় ব্যবহারকারীদেরকে ইমেল বৈশিষ্ট্য ব্যবহার করার আগে তাদেরকে তাদের ইমেল ঠিকানা নিশ্চিত করতে হবে। এটি খারাপ ঠিকানা বা স্প্যাম সমস্যা প্রতিরোধ করতে সাহায্য করে। শুধুমাত্র ইমেল ব্যবস্থা ব্যবহার করার জন্য আপনাকে ইমেল ঠিকানা নিশ্চিত করতে হবে; তবে আপনি আপনার ঠিকানা নিশ্চিত না করা ছাড়াই উইকিপিডিয়ায় প্রবেশ করে পৃষ্ঠা সম্পাদনা করতে পারেন। এমনকি নিবন্ধনের জন্য আপনাকে একটি ইমেল ঠিকানা দিতে হবে না; এটা ঐচ্ছিক।

নিশ্চিতকরণ[সম্পাদনা]

স্থিতি[সম্পাদনা]

আপনি আপনার পছন্দ-এ আপনার ইমেইল ঠিকানা নিশ্চিতকরণের স্থিতি পরীক্ষা করতে পারেন। যদি আপনার অ্যাকাউন্টটি ২ মার্চ, ২০০৬ সালের (যখন নিশ্চিতকরণ কার্যকর করা শুরু হয়েছিল) আগে নিবন্ধিত হয়ে থাকে, তবে আপনার বিদ্যমান ঠিকানা (যদি থাকে) স্বয়ংক্রিয়ভাবে নাও নিশ্চিত করা হয়ে থাকতে পারে। যদি আপনি আপনার ইমেল ঠিকানা পরিবর্তন করেন, তবে স্বয়ংক্রিয়ভাবে একটি নতুন নিশ্চিতকরণ ইমেল আপনাকে পাঠানো হবে।

কীভাবে নিশ্চিত করবেন[সম্পাদনা]

  • যদি আপনি অ্যাকাউন্ট খোলার সময় ইমেইল ঠিকানা দিয়ে থাকেন, তবে আপনি একটি ইমেইল পাবেন। সেই ইমেইলের নিশ্চিতকরণ লিঙ্কে ক্লিক করুন।
  • যদি কোন ইমেইল না পেয়ে থাকেন তবে আপনার পছন্দ পাতায় যান ও নিচের দিকে ক্রল করে ইমেইলের পছন্দগুলি অংশে যান। এরপর "আপনার ইমেইল ঠিকানা নিশ্চিত করুন" ক্লিক করুন, তারপর "নিশ্চিতকরণ ই-মেইল/কোড পাঠান" ক্লিক করুন। এতে আপনি ইমেইল পাবেন। সেই ইমেইলের নিশ্চিতকরণ লিঙ্কে ক্লিক করুন।
  • যদি অ্যাকাউন্ট খোলার সময় কোন ইমেল না দিয়ে থাকেন, তবে আপনার পছন্দ পাতায় যান ও নিচের দিকে ক্রল করে ইমেইলের পছন্দগুলি অংশে যান। এরপর "একটি ইমেইল ঠিকানা নির্ধারন করুন" ক্লিক করুন, ইমেইল যোগ করুন। এতে আপনি ইমেইল পাবেন। সেই ইমেইলের নিশ্চিতকরণ লিঙ্কে ক্লিক করুন।
  • আপনার ইমেইল নিশ্চিত করা হয়েছে কিনা পরীক্ষা করতে বিশেষ:ইমেইল_নিশ্চিতকরণ পাতায় যান। যদি সেখানে লেখা থাকে "আপনার ই-মেইল ঠিকানাটি ... তারিখে নিশ্চিত করা হয়েছে।" তবে বুঝতে হবে আপনার ইমেইল ঠিকানা সঠিকভাবে নিশ্চিত করেছেন।