উইকিপিডিয়া:কারা উইকিপিডিয়া লিখেছেন?

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search
1leftarrow.png সাহায্য:সূচী

কারা উইকিপিডিয়া লিখেছেন?


আপনি! যে কেউ সাহস করে একটি বিদ্যমান নিবন্ধ সম্পাদনা করতে বা একটি নতুন নিবন্ধ তৈরি করতে পারে এবং স্বেচ্ছাসেবকদের কোন ধরনের গতানুগতিক প্রশিক্ষণের প্রয়োজন হয় না। উইকিপিডিয়ার নিবন্ধগুলি তৈরি ও সম্পাদনা বিশ্বের বিভিন্ন দেশের ব্যবহারকারীরা করে থাকেন যাদের প্রত্যেকের বয়স ও প্রেক্ষাপট বিভিন্ন ধরনের। এই বিশ্বকোষের যে কোন অবদানকারী তা সে অনিবন্ধিত বা নিবন্ধিতই হোক না কেন, তাদের প্রত্যেককে উইকিপিডিয়ান বা, আরো আনুষ্ঠানিকভাবে, একজন "সম্পাদক" বলা হয়। মানুষের বড় কোন দল একটি নির্দিষ্ট বিষয়ের উপর তথ্যযুক্ত করার কাজ করলে বিরোধ সৃষ্টি হতে পারে, এটাই স্বাভাবিক। এক্ষেত্রে উইকিপিডিয়ার একটি মূল বৈশিষ্ঠ্য হলো নিবন্ধে বা নিবন্ধের কোন একটি অনুচ্ছেদে বিতর্কিত বিষয় নির্বাচন করে ট্যাগ যুক্ত করা যায়, যাতে করে আরো বেশি সংখ্যক সম্পাদক ট্যাগটি দেখে নিবন্ধ বা অনুচ্ছেদটি যথেষ্ঠ নিরপেক্ষভাবে সম্পাদনা করতে পারেন। এই বৈশিষ্ঠ্যটি সেসব ক্ষেত্রে বেশি জনপ্রিয় যেখানে বিতর্কিত বিষয়, সমসাময়িক পরিবর্তন সম্পর্কিত পাতা ও ভিন্নমত বিদ্যমান থাকে। সমস্যা সমাধানের জন্য আগ্রহী সম্পাদকরা সংশ্লিষ্ঠ নিবন্ধের আলাপ পাতায় তাদের নিরপেক্ষ মতামত প্রদান করে থাকে। তারা গঠনমূলক আলোচনা করে একটি ঐকমত্যে পৌচ্ছানোর চেষ্ঠা করবে যাতে নিবন্ধে সকল বৈধ দৃষ্টিকোণই প্রতিফলিত হয়। এটি উইকিপিডিয়াকে শুধুমাত্র তথ্য খোঁজার জায়গাই নয় বরং সহযোগিতামূলক ক্ষেত্রেও পরিণত করে।

উইকিপিডিয়ার অনেক ব্যবহারকারীরই নিবন্ধে অবদানকারীর সংখ্যা ও তাদের বিভিন্ন দৃষ্টিভঙ্গি পর্যালোচনার জন্য পাতার ইতিহাস পরীক্ষা করে দেখেন। আপনি কোন নিবন্ধ সম্পর্কে কোন অবদানকারী বা পাঠকদের মতামত জানার জন্য সংশ্লিষ্ঠ নিবন্ধের আলাপ পাতাটিও পরীক্ষা করে দেখতে পারেন।

আমাদের সেরা নিবন্ধগুলো নির্বাচিত নিবন্ধ হিসেবে হাইলাইট করা হয়। এই সকল নিবন্ধ সেরা হিসেবে বিবেচিত হয় কারণ নিবন্ধগুলো অন্যান্য সম্পাদকদের দ্বারা পর্যালোচনায় সেরা হিসেবে বিবেচিত হয়েছিল। (পরবর্তী কোন সম্পাদনায় নিবন্ধেটি সেরা হওয়ার বিবেচনায় অযোগ্য হলে, একজন ব্যবহারকারী নিবন্ধটিকে সেরা তালিকা থেকে বাতিল করার জন্য আবেদন করতে পারে।)

কিভাবে নিবন্ধের মান উন্নয়ন করা হয়[সম্পাদনা]

কোন নিবন্ধ অসম্পূর্ণ বা ভুল থাকলে আপনি নিবন্ধটি আরো সঠিক এবং / অথবা উপযোগী করে সম্পাদনা করতে পারেন। কেউ কেউ এটা পরিষ্কার করা প্রয়োজন তা নির্দেশ করে নিবন্ধটির শীর্ষে একটি নোটিশ স্থাপন করতে পারে। এছাড়া উইকিপিডিয়ায় তথ্য সংযোজিত হয়নি, এরকম বিষয়ের উপর নতুন কোন নিবন্ধ শুরু করাও সম্ভব।

একটি নির্দিষ্ট বক্তব্য সঠিক কিনা তা যাচাই করার শ্রেষ্ঠ উপায় হলো নির্ভরশীল কোন উৎস থেকে বক্তব্যটির স্বপক্ষে প্রমান হাজির করা, যেমন বই, ম্যাগাজিনের নিবন্ধ, টেলিভিশনের সংবাদ, বানিজ্যক জার্নাল বা অন্যান্য উল্লেখযোগ্য ওয়েবসাইট। উইকিপিডিয়া নিবন্ধের সঠিকতা নির্ণয়ে আরও নির্দেশিকার জন্য দেখুন, উইকিপিডিয়া গবেষণা। এটি উইকিপিডিয়ার নীতিমালা সংক্রান্ত পাতা যাতে এই বিশ্বকোষে শুধুমাত্র যাচাইযোগ্য বক্তব্যই যুক্ত করা যাবে এবং মৌলিক গবেষণা নয়। উইকিপিডিয়ার গঠণশৈলী সম্পাদকদের বক্তব্যের সঠিক উৎস নির্দেশ করার জন্য উৎসাহ প্রদান করে থাকে। বিস্তারিত উদ্ধৃতির নিবন্ধের পাঠকরা সহজে প্রশ্নের বিষয়বস্তু যাচাই করতে পারে।