উইকিপিডিয়া:পঞ্চস্তম্ভ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
উইকিপিডিয়ার সমস্ত নীতিমালা ও নির্দেশাবলী সংক্ষেপে নিচের পঞ্চস্তম্ভের মাধ্যমে প্রকাশ করা যায়:
Encyclopedia icon.svg
উইকিপিডিয়া একটি বিনামূল্যের বিশ্বকোষ
উইকিপিডিয়া একটি বিনামূল্যের বিশ্বকোষ, একই সাথে একটি উন্মুক্ত বিশ্বকোষ রচনা প্রকল্প। এটি একাধারে একটি সাধারণ (general reference) ও বিশেষায়িত বিশ্বকোষ। এছাড়া এই বিশ্বকোষে বর্ষপঞ্জিও অন্তর্ভুক্ত। উইকিপিডিয়ার নিবন্ধ কোন মৌলিক গবেষণা হতে পারবে না এবং নিবন্ধে সঙ্কলিত তথ্য যাচাইযোগ্য হতে হবে। উইকিপিডিয়া ব্যক্তিগত মতামত, অভিজ্ঞতা বা যুক্তি উপস্থাপনের স্থান নয়। বাছবিচারহীন তুচ্ছ তথ্যের (Trivia) সংগ্রহ-ও এটি নয়। উইকিপিডিয়াকে ব্যক্তিগত বক্তৃতামঞ্চ হিসেবে ব্যবহার করা যায় না। এতে অবদান রাখতে হলে কিছু নিয়মনীতি মেনে চলতে হয়। উইকিপিডিয়ার কর্মপদ্ধতি নৈরাজ্যমূলক বা গণতান্ত্রিক নয়। এটি কোন ওয়েব নির্দেশিকা নয়। এটি কোন অভিধান, সংবাদমাধ্যম বা তথ্য-উৎসের দলিলও নয়; এই তিন ধরনের কাজের জন্য আপনি উইকিপিডিয়ার এই সহপ্রকল্পগুলোতে অবদান রাখতে পারেন - উইকিঅভিধান, উইকিসংবাদ, এবং উইকিসংকলন
Scale icon green.svg
উইকিপিডিয়া নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি পোষণ করে।
উইকিপিডিয়া নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি পোষণ করে। নিবন্ধকে এখানে একপেশে দৃষ্টিভঙ্গি থেকে মুক্ত রাখার চেষ্টা করা হয়। কখনো কখনো এর জন্য ভিন্ন ভিন্ন দৃষ্টিভঙ্গির উপস্থাপন প্রয়োজন; এক্ষেত্রে দৃষ্টিভঙ্গিকে যথাযথভাবে উপস্থাপন করতে হবে; কার বা কাদের দৃষ্টিভঙ্গি তার উল্লেখ করতে হবে এবং কোন একটি দৃষ্টিভঙ্গিকে "সঠিক" বা "সবচেয়ে ভালো" হিসেবে উপস্থাপন করা যাবে না, যতক্ষণ না তা তথ্যসূত্র দ্বারা প্রমাণিত হয়। তথ্যের বিপরীতে যথাসম্ভব যাচাইযোগ্য ও নির্ভরযোগ্য উৎসের উল্লেখ প্রয়োজন, বিতর্কিত বিষয়ের উপর যা বিশেষভাবে প্রযোজ্য। নিরপেক্ষতা নিয়ে বিতর্ক সৃষ্টি হলে নিবন্ধে "বিতর্কিত" ট্যাগ জুড়ে দিয়ে আলোচনার পাতায় এর বিস্তারিত আলোচনা ও বিতর্ক নিরসন নীতি অনুসরণ প্রয়োজন।
Jigsaw piece yellow 01.svg
উইকিপিডিয়া একটি মুক্ত-উপাত্ত যা যেকেউ ব্যবহার,সম্পাদনা ও বণ্টন করতে পারেন।
Since all editors freely license their work to the public, no editor owns an article and any contributions can and will be mercilessly edited and redistributed. Respect copyright laws, and never plagiarize from sources. Borrowing non-free media is sometimes allowed as fair use, but strive to find free alternatives first.উইকিপিডিয়া একটি মুক্ত আধেয় যা যে কেউ সম্পাদনা করতে পারেন। এর সব লেখা গনু ফ্রি ডকুমেন্টেশান লাইসেন্স লাইসেন্সের আওতায় রয়েছে এবং সে অনুযায়ী সংযোগ ও বিতরণযোগ্য। মনে রাখবেন নিবন্ধগুলো যে কেউ পরিবর্তন করতে পারে এবং কোন নিবন্ধের উপর একক কোন ব্যক্তির নিয়ন্ত্রণ নেই; তাই আপনার দেওয়া যে কোন লেখা নির্মমভাবে সম্পাদনা হতে পারে এবং কমিউনিটির যে কেউ তা পুনঃবিতরণ করতে পারে। এমন কোন লেখা এখানে লিখবেন না যা কপিরাইট লঙ্ঘন করে বা এমন লাইসেন্সকৃত লেখা দিবেন না যা GFDL এবং ক্রিয়েটিভ কমন্স অ্যাট্রিবিউশন/শেয়ার-আলাইক লাইসেন্সের সাথে অসামঞ্জস্যপূর্ণ।
Smiley icon orange.svg
উইকিপিডিয়ানগণ পরস্পরের সাথে অবশ্যই সশ্রদ্ধ ও সভ্য আচরণ বজায় রাখবেন
উইকিপিডিয়ানগণ পরস্পরের সাথে অবশ্যই সশ্রদ্ধ ও সভ্য আচরণ বজায় রাখবেন। আপনার সহকর্মী উইকিপিডিয়ানের প্রতি শ্রদ্ধাশীল এবং ভদ্রতার সাথে পেশ হোন, এমন কি আপনর মতের অমিল হলেও। উইকিপিডিয়ার শিষ্টাচার প্রয়োগ করুন এবং ব্যক্তিগত আক্রমণ থেকে বিরত থাকুন। ঐকমত্য হওয়ার চেষ্টা করুন এবং সম্পাদনাযুদ্ধ পরিহার করুন, এবং মনে রাখুন বাংলা উইকিপিডিয়ায় ৫৩,৭২০ নিবন্ধ রয়েছে যার উপর কাজ করার আছে এবং এ বিষয়ে আলোচনা করুন। বিশ্বস্ততার সাথে আচরণ করুন, উইকিপিডিয়াকে কোন বিষয় সুস্পষ্ট করতে কখনই বাঁধা দিবেন না এবং অন্যের বিশ্বস্ততার প্রতি আস্থা রাখুন। যে কোন বিষয়ে খোলাখুলি আলোচনা করুন এবং অন্যকে সাদরে আমন্ত্রণ জানান
Light bulb icon red.svg
উইকিপিডিয়ায় কোন কঠোর নিয়ম নেই
Wikipedia has policies and guidelines, but they are not carved in stone; their content and interpretation can evolve over time. The principles and spirit matter more than literal wording, and sometimes improving Wikipedia requires making exceptions. Be bold but not reckless in updating articles. And do not agonize over making mistakes: every past version of a page is saved, so mistakes can be easily corrected.উইকিপিডিয়ায় কোন কঠোর নিয়ম নেই। উইকিপিডিয়ার নিয়ম নীতি পাথরে খোঁদাইকৃত কোন স্থায়ী নিয়ম নয়, আসলে নিয়মের অন্তর্নিহিত অর্থই নিয়মের চেয়েও ভাল ফল দেয়। নিবন্ধ সম্পাদনায় সাহসী হোন এবং ভুল করার ব্যাপারে উদ্বিগ্ন হবেন না। আপনার প্রচেষ্টা নিখুঁত হওয়ার প্রয়োজন নেই; আগের সংস্করণগুলো সংরক্ষিত রয়েছে, তাই কোন ক্ষতিই এখানে অপুরণীয় নয়।

আরও দেখুন[সম্পাদনা]