উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
  আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
  প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
  ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
  সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
সরাসরি চলুন: সূচিপত্রেশীর্ষের আলোচনায়পাদদেশের আলোচনায়

Improved search in deleted pages archive[সম্পাদনা]

দয়া করে আপনার ভাষায় অনুবাদ করতে সাহায্য করুন

During Wikimedia Hackathon 2016, the Discovery team worked on one of the items on the 2015 community wishlist, namely enabling searching the archive of deleted pages. This feature is now ready for production deployment, and will be enabled on all wikis, except Wikidata.

Right now, the feature is behind a feature flag - to use it on your wiki, please go to the Special:Undelete page, and add &fuzzy=1 to the URL, like this: https://test.wikipedia.org/w/index.php?title=Special%3AUndelete&fuzzy=1. Then search for the pages you're interested in. There should be more results than before, due to using ElasticSearch indexing (via the CirrusSearch extension).

We plan to enable this improved search by default on all wikis soon (around August 1, 2017). If you have any objections to this - please raise them with the Discovery team via email or on this announcement's discussion page. Like most Mediawiki configuration parameters, the functionality can be configured per wiki. Once the improved search becomes the default, you can still access the old mode using &fuzzy=0 in the URL, like this: https://test.wikipedia.org/w/index.php?title=Special%3AUndelete&fuzzy=0

Please note that since Special:Undelete is an admin-only feature, this search capability is also only accessible to wiki admins.

আপনাকে ধন্যবাদ! CKoerner (WMF) (talk) ১৮:৪০, ২৫ জুলাই ২০১৭ (ইউটিসি)

ছবি আপলোড[সম্পাদনা]

সংবাদ পত্রিকা থেকে সংগ্রহ করা ছবির আপলোড করার বিষয়ে জানতে চায়। -Waversystem11 (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

প্রিয় সুধী, ছবিটি যদি আপনার তোলা হয়ে থাকে, তাহলে তা আপলোড করা যাবে। বিশেষ কিছু ক্ষেত্রে; যেমনঃ মৃত ব্যক্তির ছবির সৌজন্যমূলক ব্যবহার, চলচ্চিত্র বা বইয়ের প্রচ্ছদ ইত্যাদি অবস্থায় অন্যের তোলা ছবিও সঠিক কারন দেখিয়েও আপলোড করতে পারবেন। আরোও দেখন উইকিপিডিয়া:আপলোড। ধন্যবাদ -মেরাজ (আলাপ) ১০:১০, ২৩ আগস্ট ২০১৭ (ইউটিসি)

আলোচনা ছাড়াই অপসারণ প্রস্তাবনার নিবন্ধ মুছে ফেলা প্রসংগে[সম্পাদনা]

অপসারণ প্রস্তাব দেওয়া নিবন্ধগুলোতে আজকাল সেভাবে আলোচনা হচ্ছেনা। কিন্তু কোনপ্রকার আলোচনা না হলেই সেগুলো কি অপসারণের জন্য বিবেচ্য হয়ে যাবে? আমরা প্রশাসকেরা বোধহয় কিছু ক্ষেত্রে দ্রুত সিদ্ধান্ত নিয়ে ফেলছি। আলোচনাহীন ভাবে সিদ্ধান্ত নেওয়ার মানসিকতা নিশ্চয়ই উইকির জন্য বান্ধব নয়।

আজ আমি বাংলাদেশের প্রথম চক্ষু প্রদানকারী ব্যক্তিকে নিয়ে নিবন্ধ তৈরি করেছি। যেহেতু বাংলাদেশের মূলধারার গণমাধ্যমে এবং রাষ্ট্রীয় স্বীকৃতির ক্ষেত্রে এই ব্যক্তি উপেক্ষিত তাই ধরে নিয়েছিলাম আমাকে উল্লেখযোগ্যতা সংক্রান্ত দীর্ঘ আলোচনার মধ্যে যেতে হবে। ব্যবহারকারী:Ibrahim Husain Meraj নিবন্ধটিতে অপসারণ প্রস্তাবনা আনেন। কিন্তু কোন প্রকার আলোচনার সুযোগ ছাড়াই ব্যবহারকারী:Moheen_Reeyad নিবন্ধটি অপসারণ করেছেন। একজন সক্রিয় প্রশাসক হিসেবে মহীন রিয়াদ নিশ্চয় অবগত আছেন যে কোন ব্যবহারকারীগণ উইকিপিডিয়ায় নিয়মিত। তাদের মতামত প্রদানের সুযোগ থাকা উচিত। অপসারণ প্রস্তাবনায় যে পাতার লিংক দেয়া হয়েছে তার শিরোনাম হচ্ছে উইকিপিডিয়া:জীবিত ব্যক্তির জীবনী। উল্লেখ্য ইনামুল হক একজন মৃত ব্যক্তি। আর ব্যক্তির উল্লেখযোগ্যতা পাতা থেকে আমি কয়েকটি লাইন কোট করছি:

একজন ব্যক্তি সাধারণভাবে উল্লেখযোগ্য ধরা হবে যদি তিনি নিম্নোক্ত যে কোন মানদন্ডে মিলে যায়। এই বিচারধারায় মিলে না যাওয়া প্রমাণ করে না যে বিষয়টি অন্তর্ভুক্ত করা উচিত নয়; বিপরীতক্রমে; মিলে যাওয়া কোন নিশ্চয়তা প্রদান করে না যে বিষয়টি এখানে অন্তর্ভুক্ত করা উচিত।

এর প্রথম বাক্যটি দ্বারা নি:সন্দেহে প্রতীয়মান হয় যে কোন নিয়মই পাথরে খোদাই নয়। শুধু মাত্র একটি কারণে উল্লেখযোগ্য নয় এই নীতিতে নিবন্ধটি অপসারণ করা হয় তবে আমার বলার কিছু থাকবে না। দুটো নাটক সিনেমা করেই ক্রিয়েটিভ ক্রাইটেরিয়ায় অনেককেই বিশ্বকোষে উল্লেখযোগ্য হয়ে যেতে দেখি প্রায়শই। অথচ একটি দেশে এমন একটি ধারার প্রচলন করেছেন তিনি যার দ্বারা সমাজে বৈপ্লবিক আলোড়ন সৃষ্টি করেছেন, উদ্বুদ্ধ করেছেন অজস্র মানুষকে। বলা চলে বাংলাদেশে চক্ষুদান ধারার প্রবর্তক তিনি। অথচ রাষ্ট্রীয় স্বীকৃতির নীতিমালায় এঁর থেকে কম উল্লেখযোগ্য ব্যক্তিকে বিশ্বকোষে স্থান দেওয়া হচ্ছে। কিছু কিছু ক্ষেত্রে পূন:রায় ভাবার দরকার আছে বলেই মনে করি। ফেরদৌস • ১৭:১০, ৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

নিবন্ধটি রিস্টোর করা হয়েছে। নির্দিষ্ঠ পাতায় আলোচনা শুরু করতে পারেন। আপনার বক্তব্যের জন্য ধন্যবাদ। ~মহীন (আলাপ) ১৭:২৭, ৭ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)


জঙ্গলবাসীকে তাড়ানোর অনুরোধ[সম্পাদনা]

নিচের আলোচনাটি জঙ্গলবাসী কে বাধাদান বিষয়ক একটি হালনাগাদ বিতর্ক। দয়া করে এটি পরিবর্তন করবেন না। কোনও ভাবেই অংশটিকে সম্পাদনা করা উচিত নয়।

সমর্থন=২, বিরোধীতা=০, নিরপেক্ষ=০ ফলাফল: বাঁধা দেয়া হয়েছে । (অ-প্রশাসক কর্তৃক বন্ধকরণ) --Muḥammad (আলাপ) ১২:২২, ১৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

আলোচনাসূত্রঃ উইকিপিডিয়া:প্রশাসকদের_আলোচনাসভা/সংকলন/২#ব্যবহারকারী:NahidSultanBot গন্ডগোল শুরু করেছে


সুধী। আপনারা নিশ্চই জানেন যে, সকপাপেট জঙ্গলবাসী এখনো সক্রিয় রয়েছেন । অজ্ঞেয়বাদ নিবন্ধে গুগল ট্র্যান্সলেটর ব্যাবহার করে তিনি পূর্বের সুকর্ম বজায় রেখেছেন । ব্যাবহারকারী "আবু সাঈদ" এর অনুরোধের জবাবে তিনি জানিয়েছেন যে

@সাঈদ ভাই, গুগুল অনুবাদ কি আপনার কাছে খারাপ লাগে? অজ্ঞেয়বাদ পাতাটি আপনি নিজেও আগে একটু অনুবাদ করেছেন, চাইলে আবারো করতে পারেন, আমি এখন অন্য পাতা লেখব।

ইতঃপূর্বে ৩৬ বার বাধাদান (বেড়ী পরানো) করেও তাকে সংশোধন করা যায়নি । তাই এবার তার পুরো "আইপি রেঞ্জ কে" ব্লক করে তাঁকে অ্যামাজনের জঙ্গলে পাঠানোর অনুরোধ করছি (কার্বন ফাইবারের বেড়ী) -- Muḥammad (আলাপ) ২০:২১, ৩০ সেপ্টেম্বর ২০১৭ (ইউটিসি)

অধিকাংশ সকই বাধা দেওয়া হয়েছে। তবে আইপির ক্ষেত্রে ব্যাপারটি একটু জটিল , সে বিভিন্ন সময় বিভিন্ন আইপি ব্যবহার করে তবে একটি আইপিকে বৈশ্বিকভাবে বাধা দেওয়া হয়েছে।--যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:৪৫, ১ অক্টোবর ২০১৭ (ইউটিসি)

১। সজ্ঞানে নীতিমালা ভঙ্গকরণ![সম্পাদনা]

তঁিনি গত ৩০ অক্টোবর আফতাব ভাই এর নিকট প্রতিজ্ঞা করেন যে ।

"..আমিও আর কোনো নিবন্ধ বা কোনো ব্যবহারকারীর পৃষ্ঠা মুছে ফেলবোনা বা অন্য কোনো ঋণাত্মক কাজে লিপ্ত হবনা যাতে করে উইকিপিডিয়ার ক্ষতি হয় বা মান নষ্ট হয়.. আমি কথা দিচ্ছি"

এরপর "প্রতিভা মনির" নামের অ্যাকাউন্ট চলমান থাকা সত্ত্বেও গত ১ নভেম্বর জেনেশুনে "বিশাল কে." নামে একটি অ্যাকাউন্ট খোলেন । নীতি অনুসারে এটিকে বাধাদান করার পর "প্রতিভা মনির" থেকে সেটিকে খুলে দেয়ার অনুরোধ করেন (যদিও তিনি নীতিমালা সমন্ধে জ্ঞাত ও বহুবার সতর্কপ্রাপ্ত) । এরপর গত ২ নভেম্বর ব্যাবহারকারী Tahmid02016 কে তার উদ্দেশ্য পরিষ্কারভাবে ব্যাখ্যা করেন ।

"..(দাঁড়ি রাখা, টুপী পরা, পায়জামা-পাঞ্জাবি পরার) দেখে আমি খুবই দুশ্চিন্তায় পড়ে গিয়েছিলাম, ফলশ্রুতিতে আমি উইকিপিডিয়াতে ধ্বংসাত্মক কাজ-কর্ম শুরু করি এবং সকপাপেট বানাই (দেখুন), অনেক কিছুই বানাই.."

এরপর ২ নভেম্বর ব্যবহারকারী Pinakpani কে বলেন ।

আমি একজন সকপাপেট (Bishal) হিসেবে মুহাম্মাদের সমালোচনা, ইসলামের সমালোচনা, সিঙ্গাপুরে সমকামীদের অধিকার, ভারতে সমকামীদের অধিকার সহ বহু মানবতাবাদী পাতা তৈরি করেছি, কিন্তু দুঃখের বিষয় ঐ পাতাগুলোতে আমি এবং আমার ফেক আইডি (আমিই তো) ছাড়া আর কেউই ইডিট করেনি..

(বিঃদ্রঃ তিনি ২০ মার্চ ২০১৩ থেকে সম্পাদনা শুরু করেছেন এবং এখন পর্যন্ত ৩৮ টি অ্যাকাউন্ট খুলেছেন (এখন পর্যন্ত জানা নথিবদ্ধ সক)। তার আই পি রেঞ্জ 103.59.179.0/24 )

২। ধর্মবিদ্বেষ ছড়ানোর উদ্দেশ্যে অস্ত্র হিসেবে উইকিকে ব্যাবহারঃ[সম্পাদনা]

এরপর গত ২ নভেম্বর ব্যাবহারকারী এম আবু সাঈদ কে বলেন ।

"@সাঈদ ভাই, বাংলাদেশে এমনিতেই আজকাল মৌলবাদী প্রচুর, আপনি কি চান মুহাম্মাদের সমালোচনা এবং ইসলামের সমালোচনা পাতাটির অস্তিত্ব থাকুক,.."

একইদিন ব্যাবহারকারী Tahmid02016 কে বলেন ।

"@তাহমীদ ভাই, আপনি মুহাম্মাদের সমালোচনা পাতায় কেন লেখতে গেলেন? ভয় পাননি? আপনি তো বাংলাদেশেই থাকেন.."

আবার প্রতি উত্তরে বলেন

"..অভিজিৎ রায় সহ বহু নাস্তিক ব্লগারের নৃশংস হত্যাকাণ্ডের পর আমি উইকিপিডিয়ায় সাহস করেই লেখালেখি শুরু করি.."

একইদিন ব্যাবহারকারী Arindam_Maitra কে বলেন।

@অরিন্দম দাদা, ভারতের পশ্চিমবঙ্গে তো অনেক সুবিধা, নাস্তিকরা হত্যাকাণ্ডের শিকার হননা, সমকামীরা স্বাধীনভাবে চলাফেরা করতে পারে, যে কোনো ধর্মের সমালোচনা মানুষ অনায়াসেই করতে পারে, অপরদিকে আমাদের বাংলাদেশের সমাজ সমস্যায় ভরা, আমি একজন নাস্তিক হিসেবে খুবই ভয়ে থাকি..

একইদিন ২ নভেম্বর ব্যবহারকারী Pinakpani কে বলেন ।

..বাংলাদেশের সমাজে অনেক সমস্যা, মানুগুলো বেয়াদব, পুলিশ দূর্নীতিবাজ, সবই বাংলাদেশে ফালতু। তাই আমি চাই ঐ সব নাস্তিক এবং মানবতাবাদী নিবন্ধগুলো আপনি সম্পাদনা করুন..

একইদিন ব্যাবহারকারী Che12Guevara কে বলেন ।

@চে গুয়েভারা দাদা, আপনি একজন নাস্তিক এটা জেনে খুব ভালো লাগল, ভারতের পশ্চিমবঙ্গে থাকেন আপনি, ওখানে কোনো টেনশন নেই, মৌলবাদীরা হামলা করবেনা, কিন্তু বাংলাদেশে আমি একজন নাস্তিক হিসেবে খুবই ভয়ে থাকি..

এরপর গত ৪ নভেম্বর ব্যাবহারকারী এম আবু সাঈদ কে বলেন ।

@সাঈদ ভাই, আপনাকে আমি আগে আমার ফেক আইডি থেকে (সকপাপেট আইডি) নাস্তিক্যবাদ, অজ্ঞেয়বাদ এবং সমকাম বিষয়ক বহু পাতা উন্নত করতে বলতাম, আপনি সাহায্য করেননি।

গত ২৯ অক্টোবর ব্যাবহারকারী Tahmid02016 কে বলেন ।

"তাহমীদ ভাই, হামাস কি আসলেই কোনো সন্ত্রাসবাদী সংগঠন নাকি ফিলিস্তিনের জনগণের অধিকার আদায়বাদী সংগঠন এ ব্যাপারে রেফারেন্স অনুসন্ধান প্রয়োজন, যদিও নাস্তিক হত্যা এবং নারীদেরকে তাদের ন্যায্য অধিকার না দেওয়া একটি সংগঠনকে উগ্রপন্থী বা একভাবে সন্ত্রাসী সংগঠন হিসেবে স্বীকৃতি দেয়.."

সামান্য তদন্তঃ ( গত সপ্তাহের "অ্যাডাল্টারি" অভিযান, সকমাস্টার সাহেবের জন্য তৈরি স্বতন্ত্র বিষয়শ্রেণী, আলাপ পাতা )

উইকিপিডিয়া সুস্থ, সভ্য , সুশীল ব্যাক্তিদের স্থান । "জঙ্গলবাসীদের" মত অসুস্থ নিয়ানডারথাল বনমানুষদের স্থান হল বন । তাঁকে খেদানোর জন্য প্রশাসকগন সঠিক পদক্ষেপ নেবেন এই আশাই করি।

নজরদারিঃ[সম্পাদনা]

দল,মত,দর্শন নির্বিশেষে সবাই উইকিতে আমন্ত্রিত । এমনকি ধর্মভীরু , ধর্মবিদ্বেষীও। তবে ধর্মবিদ্বেষ ছড়ানোর উদ্দেশ্যে অস্ত্র হিসেবে উইকিকে ব্যাবহার করার চেষ্টা যে করবে উইকিপিডিয়াতে তার কোন স্থান নেই । আমি বিশ্বাস করি সম্মানিত প্রশাসকগন এ ব্যাপারে আমার সাথে সম্পূর্ণ একমত । সাম্প্রতিক পরিসংখ্যানে দেখতে পাচছি যে গত কয়েক মাসে এ ধরনের কার্যক্রম অনেক বৃদ্ধি পেয়েছে । তাই কোন একজন প্রশাসক "শুধুমাত্র এ ধরনের কার্যক্রম" নজরদারির দায়িত্ব সাগ্রহে নিতে পারেন কিনা তা বিবেচনা করার জন্য অনুরোধ জানাচছি।

প্রস্তাবনাঃ[সম্পাদনা]

১। ধর্মভীরু , ধর্মবিদ্বেষীদের অস্ত্র হিসেবে উইকিকে ব্যাবহার করার চেষ্টাকে রুখে দেয়ার জন্য একজনকে নির্বাচন (বা সেচছায় গ্রহণ ) এবং শক্ত .হাতে দমন।

২। জঙ্গলবাসীর সমস্ত লগ পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করে একটি কেস স্টাডি তৈরি এবং নথিবদ্ধ করা । যাতে পরবর্তী আলোচনা/ সিম্পটমের সময় এর উদ্ধৃতি দেয়া যায় । এবং প্রশাসকগণ যেন সেম বিহেভিওর দেখলে দ্রুত শক্ত হাতে পদক্ষেপ নিতে পারেন। -- Muḥammad (আলাপ) ০০:৩৭, ৩ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Symbol support vote.svg সমর্থন জোরালোভাবে সমর্থন করছি। আ হ ম সাকিব (আলাপ) ০৭:০৮, ১২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
, সঠিক সিদ্ধান্ত নেয়ার জন্য আফতাব ভাইকে ধন্যবাদ।--Muḥammad (আলাপ) ১৩:২৬, ১৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
উপরের আলোচনাটি জঙ্গলবাসী কে বাধাদান বিষয়ক একটি হালনাগাদ বিতর্ক। দয়া করে এটি পরিবর্তন করবেন না। কোনও ভাবেই অংশটিকে সম্পাদনা করা উচিত নয়।


মিডিয়াউইকি পাতাগুলোর অনুবাদ[সম্পাদনা]

সম্মানিত প্রশাসকবৃন্দ! মিডিয়াউইকির কাস্টম পাতা এবং কাস্টমাইজড পাতাগুলোর অন্যান্য কমন ভাষায় অনুবাদ করলে আরো সুন্দর হতো। যেমন: Mediawiki:sitenotice এর সাইটনোটিশটা ইংরেজি অনুবাদ করলে বেটার হতো। ধন্যবাদ! আ হ ম সাকিব (আলাপ) ০৬:৪৩, ১২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgআ হ ম সাকিব: কোন ইংরেজি সাইটনোটিশ? আমার জানা মতে কোন বিজ্ঞপ্তি ইংরেজিতে দেখাচ্ছে না। আফতাব (আলাপ) ১৩:৫৫, ১৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman: আমি সেটা বলিনি। আমার প্রেফারেন্স ইংরেজি দেয়া। কিন্তু, অনুদান বা অবদান রাখুন বা সাইটনোটিশ বাংলাতেই শো করে। তাই, মিডিয়াউইকি:help/bn যেভাবে ভাষা প্রতিনিধিত্ব করছে এমন করে প্রতিটি মিডিয়াউইকি পাতার অনুবাদ কমন ভাষাগুলো দিলে হয়তো ব্যাপারটা আরো সুন্দর হতো। আ হ ম সাকিব (আলাপ) ২০:২৩, ২০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআ হ ম সাকিব: যেহেতু এই সাইটের ডিফল্ট ভাষা বাংলা, তাই কিছু জিনিস (বার্তা) সব সময় বাংলাতেই আসবে। এখানে আমি কিছু করতে পারবো না। তবে আমার এটা বোধগম্য হচ্ছে না, কেন আপনি আপনার "পছন্দে" ভাষা ইংরেজি করে রেখেছেন। আফতাব (আলাপ) ২০:৩৪, ২০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman: আমি যতদূর জানি, প্রশাসক এটি সম্পাদনা বা তৈরি করতে পারেন। আর কাজটা অতো জটিলও নয় এবং ইন্টারফেসে কোন কুপ্রভাবও পড়বে না- এসব ভেবে বলেছিলাম। আর পছন্দতো ভাই পছন্দই ☺😊 আ হ ম সাকিব (আলাপ) ২০:৪৪, ২০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআ হ ম সাকিব: জটিল কিছু না, ঠিক। তবে আপনাকে এ ব্যাপারে হতাশ করছি, বাংলা উইকিতে ইংরেজি অনুবাদ প্রদান করার কোন কারণ দেখি না। কেউ যদি করার চেষ্টা করে আমি তার পিছু নিব 😛😒👎 আফতাব (আলাপ) ২১:৩১, ২০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman: তাহলে, অন্যান্য মিডিয়াউইকি:পেজ/en গুলোকে অপসারণ 🔫🔫 করেন। একই লাইনে দুই ভাষা খারাপ দেখা যায়। 😎 আ হ ম সাকিব (আলাপ) ২১:৪৮, ২০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
স্যরি ফর বাড়াবাড়ি, আর আমিই বোধহয় আনকমন.... 😖😖😖 আ হ ম সাকিব (আলাপ) ২১:৫১, ২০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgআ হ ম সাকিব: দুঃখ প্রকাশের কিছু নেই। আপনি ইংরেজি, আরবি, জার্মান ইত্যাদি উইকিতে সাইটনোটিশ বাংলা অনুবাদ করার কথা বলে দেখতে পারেন, তারা যেমন না করবে আমিও সেই রকম না করছি। আপনার প্রস্তাব কমন্স, মেটার জন্য প্রযোজ্য, সেইসব উইকিতে সাইটনোটিশ সত্যি সত্যি বিভিন্ন ভাষায় অনুবাদও হয়। আর "মিডিয়াউইকি:...../en" বা "মিডিয়াউইকি:...../ভাষা কোড" ঐসব পাতা মিডিয়াউইকি সফটওয়্যার দ্বারা সংজ্ঞায়িত। ঐগুলি অপসারণ করা যায় না। আপনি বাংলা উইকি ২৯০টি+ ভাষায় দেখতে পারবেন। en-এর বদলে যেকোন ভাষা কোড লিখুন। আফতাব (আলাপ) ২২:১৮, ২০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman: হুম, ধন্যবাদ... 👍🌹আ হ ম সাকিব (আলাপ) ২২:২১, ২০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

মৌলিক পাতাগুলো তৈরি[সম্পাদনা]

সম্মানিত প্রশাসকবৃন্দ! বাংলা উইকিপিডিয়া পঞ্চাশ ছেড়ে তেপ্পান্নকেও পার করেছে। ব্যাপারটি অনেক গর্বের এবং আনন্দদায়ক। কিন্তু এখনো কিছু নীতিমালা সম্পৃক্ত পাতা ও টেমপ্লেট তৈরি হয়নি। এব্যাপারে প্রশাসকবৃন্দের সুনজর এবং উদ্যোগ কামনা করছি। কমপক্ষে পাতাগুলো ইংরেজি উইকিপিডিয়া থেকেতো ইমপোর্ট করা যায়। পরেই নাহয় অনুবাদ করা হলো! অনধিকার চর্চা হলে আন্তরিকভাবে দুঃখিত। আ হ ম সাকিব (আলাপ) ০৭:০৫, ১২ নভেম্বর ২০১৭ (ইউটিসি)

Gnome-edit-redo.svgআ হ ম সাকিব: গুরুত্বপূর্ণ সব নীতিমালায় আনা হয়েছে। তবে আপনার মতে আর কোনটি কোনটি আনা উচিত? আফতাব (আলাপ) ১৩:৫৮, ১৮ নভেম্বর ২০১৭ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAftabuzzaman: নীতিমালার পাতাগুলোতে প্রচুর ব্রোকেন লিঙ্ক পাওয়া যায়, সেগুলোর কথা বলেছিলাম। আপনি বললে লিস্ট করে দিবো। ধন্যবাদ! আ হ ম সাকিব (আলাপ) ২০:১৪, ২০ নভেম্বর ২০১৭ (ইউটিসি)