উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
 আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
 প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
 ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
 সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
সরাসরি চলুন: সূচিপত্রেশীর্ষের আলোচনায়পাদদেশের আলোচনায়

কেন সামাজিক যোগাযোগ মাধ্যমে 'অনুসরণ করুন' বিজ্ঞাপন বাংলা উইকিপিডিয়ার প্রতি পাতার উপরে দেখানো উচিত নয়?[সম্পাদনা]

১। সামাজিক যোগাযোগ মাধ্যমে 'অনুসরণ করুন' বিজ্ঞাপন দেখলেই উইকিপিডিয়াকে বাণিজ্যিক পণ্য মনে হয়। এই বিজ্ঞাপন দেখলেই মনে হয় পেজের এডমিন ফ্যান-ফলোয়ার তৈরির কাজে বেশি ব্যস্ত।

২। আলোচ্য বিজ্ঞাপন এক ধরনের স্প্যাম মেসেজ। উইকিপিডিয়া নির্মোহ, নিরপেক্ষ, নৈর্ব্যক্তিক জ্ঞানচর্চার জায়গা; এখানে কেউ সোশ্যাল নেটওয়ার্কিং করতে আসে না যে লিংক দেখে ক্লিক করেই লাইক বা ফলো বাটনে টিপ দিবে। তাহলে ফেসবুকে বাংলা উইকিপিডিয়া পেজের অনুসারী ৭৩ হাজার না হয়ে ৭৩ লক্ষ ছাড়িয়ে যেত।

৩। এটা উইকিপিডিয়ানদের কোন কাজ নয় সামাজিক যোগাযোগ মাধ্যমকে স্প্যামমুক্ত রাখা, বা সামাজিক যোগাযোগ মাধ্যমে কোন কিছুর তদারকি করা। উইকিপিডিয়ানদের কাজ উইকিপিডিয়াকে স্প্যামমুক্ত রাখা। [যুদ্ধমন্ত্রীর যুক্তির জবাবে]

৪। পাতার শীর্ষেই কেন বিজ্ঞাপন দেখাতে হবে? আর দেখাতে চান তো সরাসরি লাইক বাটন দিয়ে দেন কেননা অনুসরণের লিংকে ক্লিক করলে তো উইকিপিডিয়ার পাতা বন্ধ হয়ে তার ওপর ফেসবুকের পাতা লোড হয়।

৫। ইংরেজিসহ ইউরোপীয় ভাষার উইকিপিডিয়াগুলোতে আমি আলোচ্য বিজ্ঞাপন পাই নাই। আরবি ভাষায় আছে, মানলাম। তা অবশ্যই ব্যতিক্রম। তবে বিবেচ্য যে ফেসবুকে আরবি উইকিপিডিয়ার পেজের নামে আরবি হরফ ব্যবহার করা হয়েছে। জাপানিজ, ফ্রেন্স ইত্যাদি উইকিপিডিয়ার ফেসবুক পেজও স্ব স্ব হরফে হবার কথা। কিন্তু বাংলা উইকিপিডিয়ার ফেসবুক পাতা কেন ইংরেজি হরফে বুঝি না?

৬। বাংলা উইকিপিডিয়ার ফেসবুক পেজ ভেরিফাইড না হওয়াই যদি এই বিজ্ঞাপনের পক্ষে সাফাই হয়, তবে কেন অতিসত্বর ফেসবুক পেজ ভেরিফাইড করা হচ্ছে না?

৭। অবশ্যই, 'অনুসরণ করুন' বিজ্ঞাপন বর্জনীয়। না হলে বাংলা আর আরবি ভাষার উইকিপিডিয়া ছাড়া বিশ্বের সকল ভাষার উইকিপিডিয়া কেন এই বিজ্ঞাপন দেখায় না। আবারও বলছি, উইকিপিডিয়া নির্মোহ, নিরপেক্ষ, নৈর্ব্যক্তিক জ্ঞানচর্চার জায়গা; এখানে 'অনুসরণ করুন' বিজ্ঞাপন শোভনীয় নয়। এহেন বিজ্ঞাপন বিশ্বকোষসুলভ নয়।

ধন্যবাদ। --- সানজিদশাহারিয়ার (আলাপ) ১৩:২০, ৫ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

উল্লেখযোগ্যতা প্রসংগে[সম্পাদনা]

পৃথিবীর বিভিন্ন দেশে বিভিন্ন বাহিনী যেমন সেনাবাহিনী, বিমানবাহিনী, নৌবাহিনীতে বিভিন্ন ধরণের সামরিক পদক প্রদান করা হয়ে থাকে। যেহেতু এগুলোর অনেকগুলো রাষ্ট্রপতি কর্তৃক প্রদান করা হয়ে থাকে সেক্ষেত্রে এই পুরষ্কার গুলো কে কি জাতীয় পর্যায়ের পুরষ্কার বলা যায় এবং পুরষ্কার প্রাপ্তগণ কি বিশ্বকোষের জন্যে উল্লেখযোগ্য বিবেচিত হবেন? ফেরদৌস • ১৪:৫৩, ১৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

সশস্ত্র বাহিনীতে যারা জেনারেল অফিসার পদে আছেন ও দেশের সর্বোচ্চ বা দ্বিতীয় সর্বোচ্চ (যেমন বীর শ্রেষ্ঠ, বীর বীরউত্তম) সামরিক পদক যরা পেয়েছেন তারা স্বয়ংক্রিয়ভাবে উল্লেখযোগ্য। এটা প্রতিষ্ঠিত নীতিমালা। এর বাইরে ক্ষেত্র বিশেষে কিছু বিষয় সমস্ত উইকিপিডিয়াতেই প্রতিষ্ঠিত। যেমন, বাংলাদেশের বীর বিক্রম ও বীর প্রতীক যথাক্রমে তৃতীয় ও চতুর্থ স্তরের পদক কিন্তু এর সবগুলোই উল্লেখযোগ্য ঘটনার পর দেওয়া হয়েছে এবং পরবর্তীতে দু/একজন বাদে এতো বছরেও কাউকে দেওয়া হয়নি। সুতরাং বাকী দুটো গুরুত্বের বিবেচনায় উল্লেখযোগ্য। প্রথম নীতি অনুসারে জেনারেল অফিসার যে কারো নামে নিবন্ধ হতে পারে। এবার আসি রাষ্টপতি কর্তৃক প্রদান করা বিষয়ে, এটা ঠিক নীতিমালার আওতায় বা উল্লেখযোগ্যতার ফেলা যায় না। ক্ষেত্র বিশেষে (কেইস বাই কেইস) এগুলো বিচার করা হয় বিভিন্ন উইকিপিডিয়ায়। যেমন, ধরুন, বিতর্ক প্রতিযোগিতায় সারাদেশে শিক্ষাপ্রতিষ্ঠানের বিজয়ী শিক্ষার্থীদের রাষ্ট্রপতি স্বর্ণপদক দেওয়া হয়, আবার সরকারি বিভিন্ন প্রতিষ্ঠানে কাজের বা সাফল্যের জন্য রাষ্ট্রপতি পদক নামে একটি সম্মান দেওয়া হয় কোন কোন ব্যক্তিকে, আবার ধরুন শিক্ষা প্রতিষ্ঠান (যদিও এটা জীবনী সংক্রান্ত নয় কিন্তু উদাহরণের সুবিধার জন্য দিচ্ছি) মাঝে মাঝে রাষ্ট্রপতি পদক পান। সবগুলো পদক একই ধরণের এটা খুব সম্ভবত না। সে হিসেবে বলা যায় প্রাপ্ত ব্যক্তি মাত্রই উল্লেখযোগ্য হবেন এমনটা আমার মনে হয় না। নির্দিষ্ট করে উদাহরণ দিলে যে, ঠিক কোন কোন পদকের কথা বলছেন তাহলে আলোচনা সেভাবে নির্দিষ্ট করে করা যেতে পারে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৫:১৭, ১৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)
 : আমার কাছে একজন জানতে চেয়েছেন "সেনা পারদর্শিতা পদক" প্রাপ্ত ব্যক্তিগণ উল্লেখযোগ্য হবেন কিনা। এই পুরষ্কারটি সামরিক বাহিনীর ব্যক্তিদের বিভিন্ন ক্ষেত্রে অসামান্য অবদান রাখার জন্যে রাষ্ট্রপতি কর্তৃক দেয়া হয়। হতে পারে সেটা শিল্প, সাহিত্য, যুদ্ধক্ষেত্রে। কিছুটা স্বাধীনতা পুরষ্কার ধাঁচের বলা যায়। স্বাধীনতা পুরষ্কারে বেসামরিক লোকদের পেতে দেখি, সামরিক বাহিনীর লোকেরা পায় কিনা জানা নাই। আমার জানামতে সামরিক বাহিনীর জন্যে সেনা পারদর্শিতা পদক স্বাধীনতা পুরষ্কারের মত একটি নির্দিষ্ট জাতীয় পুরষ্কার। ফেরদৌস • ১৫:৩১, ১৪ জানুয়ারি ২০১৯ (ইউটিসি)

সাবধানতা[সম্পাদনা]

জঙ্গলবাসীর অন্য সকপাপেটগুলোর মতই আচরণ, একইরকম বিষয়ে আগ্রহ। তবে এখনো সেরকম ধ্বংসাত্মক সম্পাদনা শুরু করে নি। - Ahmad ০৮:০১, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

বাধা দেওয়া হয়েছে। সাথে ব্যবহারকারী:তাসনিম মুগ্ধ এই একাউন্টটিসহ। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১০:২১, ১৪ ফেব্রুয়ারি ২০১৯ (ইউটিসি)

বিশাল খানের আরেকটি সম্ভাব্য সকপাপেট[সম্পাদনা]

তুষার শামছু (অবদান · CA) - Ahmad ০৯:৪৪, ১ মার্চ ২০১৯ (ইউটিসি)

বাধা দেওয়া হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:৫৮, ১ মার্চ ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan: এবং আরেকটি হল: Chaity Monowar (অবদান · CA) ইতিমধ্যে অনেকগুলো সম্পাদনা করেছে - Ahmad ১১:০৮, ৩ মার্চ ২০১৯ (ইউটিসি)
এটিও বাধা দেওয়া হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:৩০, ৩ মার্চ ২০১৯ (ইউটিসি)
বিশাল খান আজকে আরেকটি একাউন্ট খুলেছে : সাথী কপট (অবদান · CA) - Ahmad ১০:৩৭, ১০ মার্চ ২০১৯ (ইউটিসি)
এটাও বাধা দেওয়া হয়েছে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১১:৫৩, ১০ মার্চ ২০১৯ (ইউটিসি)

বিশাল খান সম্ভবত আরেকটি নতুন অ্যাকাউন্ট খুলেছে দেব আনন্দ নামে। যেহেতু এই ব্যবহারকারী ধ্বংসপ্রবণতামূলক সম্পাদনা করছেনা, তাই তাকে ব্লক না করে কাজের সুযোগ দেওয়া উচিত। তার বিগত কয়েকটি অ্যাকাউন্ট থেকে কোন প্রকার ধ্বংসপ্রবণতামূলক সম্পাদনা লক্ষ্যে করা যায়নি। এছাড়াও বর্তমানে তার তৈরীকৃত নিবন্ধগুলি মার্জিত বলা যায়।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ১৩:০৪, ২০ মার্চ ২০১৯ (ইউটিসি)

এই ব্যবহারকারী প্রথম কয়েকদিন সম্পাদনা ভালোই করেন। তাকে অসংখ্যবার সুযোগ দেওয়া হয়েছে। শতশত একাউন্ট তৈরি করে বছরের পর বছর ধরে গালিগালাজ চালিয়ে যাওয়া লোক কখনো ভলো হয় না। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৬:৫৪, ২০ মার্চ ২০১৯ (ইউটিসি)