উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
 আলোচনাসভা
সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
 পরিভাষা ও অনুবাদ
পরিভাষা, অনুবাদ সংক্রান্ত আলোচনা
 প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
 ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
 সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
সরাসরি চলুন: সূচিপত্রেশীর্ষের আলোচনায়পাদদেশের আলোচনায়

গুগল ড্রাইভকে কালো তালিকাভুক্তকরণ প্রসঙ্গে[সম্পাদনা]

সম্মানিত প্রশাসকবৃন্দ, আপনারা অবগত আছেন যে উইকিপিডিয়ায় তথ্যসূত্র হিসেবে গুগল ড্রাইভের লিঙ্ক ব্যবহার করা যায়। এ সুযোগের ফলে কোনো নথি (বিশেষত কপিরাইটযুক্ত নথি) ড্রাইভে আপলোড দিয়ে ব্যবহার করার প্রবণতা রয়েছে, বিশেষ করে যে নথিগুলো অনলাইনে পাওয়া যায় না। ড্রাইভে সংরক্ষিত এ সকল নথির অধিকাংশেরই কপিরাইট উৎস বা তথ্যের নিশ্চয়তা থাকে না, যা মুক্ত বিশ্বকোষের নীতিমালার লঙ্ঘন। তাই গুগল ড্রাইভকে উইকিপিডিয়ার কালো তালিকাভুক্ত করার অনুরোধ জানাচ্ছি। — আদিভাইআলাপ • ১৫:১০, ২৩ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

  • দৃঢ় Symbol support vote.svg সমর্থন। মূল নামস্থানের জন্য গুগল ড্রাইভের লিংককে কালো তালিকাভূক্ত করা হোক। সম্প্রতি তথ্যসূত্রের সংখ্যা বাড়াতে ক্লাউড স্টোরেজের লিংক ব্যবহারের প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে,

যাতে অধিকাংশ সময়ই কপিরাইটযুক্ত নথি থাকে। অথবা কপিরাইট তথ্য যাচাই করা যায় না। —ইয়াহিয়াবলুন... • ১৬:২৮, ২৩ সেপ্টেম্বর ২০২০ (ইউটিসি)

  • Pictogram voting comment.svg মন্তব্য গুগল ড্রাইভ সহ অন্যান্য ক্লাউড স্টোরেজ গুলোকে কালো তালিকা ভুক্ত করার প্রতি আমার পূর্ণ Symbol support vote.svg সমর্থন রয়েছে। তবে শুধু "বই উদ্ধৃতি"-তে ক্লাউড স্টোরেজে থাকা বইয়ের লিংক তথ্যসূত্রের সাথে যুক্ত করার ব্যবস্থা (পাঠক যাতে সহজে যাচাই করতে পারে) থাকলে সবচেয়ে ভালো হতো। ধন্যবাদ। ≈ MS Sakib  «আলাপ» ১৮:৪০, ৩ অক্টোবর ২০২০ (ইউটিসি)
@MS Sakib: এর জন্য অলাভজনক প্রকল্প ইন্টারনেট আর্কাইভ তো আছেই! আমি কিছু নিবন্ধে ব্যবহারও করেছি।—ইয়াহিয়াআলাপ• ১৯:২০, ৩ অক্টোবর ২০২০ (ইউটিসি)

চালু হলো গ্রোথ কনফিগারেশন সম্পাদনা[সম্পাদনা]

সুধী, কিছুদিন পূর্বে এক বার্তায় জানিয়েছিলাম যে গ্রোথ দল এমন এক ব্যবস্থা তৈরি করছে, যেন সম্প্রদায় নিজে থেকে গ্রোথ বৈশিষ্ট্যাবলী গঠন ও এর কনফিগারেশন নিয়ন্ত্রণ করতে পারে। প্রশাসক ও ইন্টারফেস প্রশাসকগণ তাদের উইকিতে এর মাধ্যমে সকল ব্যবহারকারীর জন্য গ্রোথ বৈশিষ্ট্যাবলীর অবয়ব পরিবর্তন করতে পারবে। এ ব্যাপারে আপনাদের মতামতও গ্রহণ করা হয়েছিল। এর ভিত্তিতে সম্প্রতি এই সুবিধাটি বাংলা উইকিপিডিয়াতে চালু হয়েছে। নবাগতদের নীড়পাতার বিভিন্ন দিক এর মাধ্যমে নিয়ন্ত্রণ করা সম্ভব। বিশেষ:গ্রোথ কনফিগারেশন সম্পাদনা-তে গিয়ে প্রশাসক এবং ইন্টারফেস প্রশাসকগণ সম্প্রদায়ের ঐক্যমতের ভিত্তিতে প্রয়োজনীয় পরিবর্তন প্রয়োগ করতে পারবেন। এটি প্রয়োগ করার ধাপসমূহ নিবন্ধ অপসারণ প্রস্তাবনার মতোই হবে, যে কেউ প্রস্তাব করতে পারবে এবং আলোচনার ভিত্তিতে তা কার্যকর করা যাবে। যেমন প্রয়োজনীয় পরিবর্তনে আগ্রহী হলে কারণসহ আলোচনাসভায় (যেমন এখানে) আলোচনা উত্থাপন করা যেতে পারে, সকলের মতামতের ভিত্তিতে প্রশাসক এবং ইন্টারফেস প্রশাসকগণ পরিবর্তন প্রয়োগ করতে পারবেন। এ সম্পর্কে বিস্তারিত জানতে এখানে দেখুন

এটি ব্যবহারের ক্ষেত্রে আপনাদের মতামত গুরুত্বপূর্ণ। এ সংক্রান্ত যেকোনো প্রশ্ন/মতামত/পরামর্শ আমন্ত্রিত। ধন্যবাদ। ― Ankan (WMF) (আলাপ) ০৯:৪০, ২৮ মে ২০২১ (ইউটিসি)

ড.খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর কে নিয়ে নিবন্ধ তৈরি[সম্পাদনা]

প্রিয়,আফতাবুজ্জামান ভাই, ড. খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর কে নিয়ে নিবন্ধ তৈরী, আলোচনাটি সংগ্রহশালায় চলে যাওয়ায় এখানে নতুন করে শুরু করলাম।

আপনি যে পাতাটিতে নিবন্ধ তৈরি করতে বলেছিলেন সেটি করা হয়েছে। ব্যবহারকারী:Abdur Rahman Ibn Al Mamun/খোন্দকার আব্দুল্লাহ জাহাঙ্গীর, দয়া করে এই পাতাটি পর্যালোচনার জন্য অনুরোধ জানাচ্ছি এবং আপনার পরবর্তী নির্দেশনার অপেক্ষা করছি। — Abdur Rahman Ibn Al Mamun (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

@Abdur Rahman Ibn Al Mamun: Pictogram voting comment.svg মন্তব্য আপনার নিবন্ধে অনির্ভরযোগ্য উৎসের আধিক্য রয়েছে। অনুগ্রহ করে সেগুলো অপসারণ করুন। — Meghmollar2017আলাপ • ০৮:০৬, ৮ জুন ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017 ধন্যবাদ ভাই। যথাসম্ভব অপ্রয়োজনীয় তথ্যসূত্রগুলো অপসারণ করা হয়েছে। আপনার পরামর্শ একান্ত কাম্য। -- Abdur Rahman (আলাপ) ১৭:৫৮, ৮ জুন ২০২১ (ইউটিসি)
@Abdur Rahman Ibn Al Mamun: ভাই, এখানে এখনও অনেক অনির্ভরযোগ্য উৎস রয়ে গেছে। যেমন: ঝিনাইদহের চোখ (স্থানীয় সংবাদপত্র), এবিসিনিউজ২৪, বিডিনিউজআওয়ার২৪, দৈনিক সিলেটের ডাক (স্থানীয়), নিউজরুমবিডি, আওয়ারইসলাম, ইসলামিক অনলাইন মিডিয়া, এভরিবডিউইকি, ইত্যাদি। মোটকথা যেসব সংবাদপত্র ও অনলাইন পোর্টালের নামে উইকিপিডিয়া নিবন্ধ নেই, সেগুলো মোটাদাগে অনির্ভরযোগ্য। এছাড়া গ্রন্থের তালিকায় বহিঃসংযোগের লিংক দিয়েছেন, এরকম লিংক রচনাশৈলী অনুসারে গ্রহণযোগ্য নয়। আপনি সেগুলোকে তথ্যসূত্র আকারে দিতে পারেন। — Meghmollar2017আলাপ • ০৪:৪৫, ৯ জুন ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017 ভাই, দৈনিক সিলেটের ডাক নামে উইকিপিডিয়ায় পেইজ আছে, একটি জনপ্রিয় আঞ্চলিক পত্রিকা। আর যেসব পত্রিকার নামে উইকিপিডিয়ায় পেইজ নাই, সেগুলো মোটাদাগে অনির্ভরযোগ্য এটা মানতে পারলাম না। নির্ভরযোগ্যতা নির্ভর করবে জনপ্রিয়তা ও গ্রহণযোগ্যতার উপরে। অনেক উল্লেখযোগ্য পত্রিকার নাম উইকিপিডিয়ায় নাই থাকতে পারে, তার মানে সেটা অনুল্লেখযোগ্য নয়। -- Prodipto Deloar (আলাপ) ০৫:১৬, ৯ জুন ২০২১ (ইউটিসি)
@Prodipto Deloar: ভাই, আপনি আমার কথার অর্থ ধরতে পারেননি। আমি বলেছি মোটাদাগে, অর্থাৎ এর বাইরেও সূক্ষ্মাতিসূক্ষ্ম বিবেচনার (ইতিবাচক এবং নেতিবাচক) সুযোগ রয়েছে। কোনো পত্রপত্রিকা জনপ্রিয় হলেই কেবল উইকিপিডিয়ায় তার নামে নিবন্ধ তৈরি হয়; অর্থাৎ, এটা সাধারণ সংজ্ঞা- যদি কোনো পত্রিকার নামে উইকিপিডিয়া নিবন্ধ থাকে, তাহলে সেটাই জনপ্রিয় এবং নির্ভরযোগ্য হবে, যদি না অন্য কোনো শর্ত নির্ধারিত থাকে। কাজেই আপনার অভিমতের সাথে আমার বক্তব্য সাংঘর্ষিক নয়। সিলেটের ডাকের বিষয়ে বলি। আমি নিজে সিলেটের বাসিন্দা, কাজেই কোন পত্রিকা জনপ্রিয়, তা সম্পর্কে সামান্য হলেও ধারণা রাখি। কিন্তু জনপ্রিয় হলেও, তা কতটা নির্ভরযোগ্য, তা কনটেন্ট তথা সূক্ষ্মদাগের বিবেচনার বিষয়। আমি সিলেটের ডাকের নামের পাশে ব্র‍্যাকেটে স্থানীয় লিখে দিয়েছি, যার কারণ স্থানীয়ভাবে প্রকাশিত পত্রিকা সাধারণত গ্রহণযোগ্য হয় না। আর বিষয়টি যেহেতু বাংলাদেশের রাজনীতি এবং ধর্মনীতির উপর, এখানে জাতীয়/কেন্দ্রীয় প্রকাশনা ছাড়া উৎসের নিরপেক্ষতার যাচাইযোগ্যতা চরমভাবে বিঘ্নিত হওয়ার আশংকাই বেশি থাকে। তার ওপরে, আমি যখন সর্বশেষ নিবন্ধটিকে পর্যবেক্ষণ করেছি, তখনও প্রদত্ত তথ্যসূত্রের ৬০-৭০% অনির্ভরযোগ্য উৎস থেকে চয়ন করা হয়েছিল। আশা করি, আপনি এবং আবদুর রহমান ভাই এ বিষয়টিতে দৃষ্টি দেবেন। — Meghmollar2017আলাপ • ০৯:৪৮, ৯ জুন ২০২১ (ইউটিসি)
@Meghmollar2017 ধন্যবাদ ভাই পরামর্শ দিয়ে সাহায্যের জন্য। গ্রন্থের তালিকায় বহিসংযোগের লিংক এবং অন্যান্য় অপ্রয়োজনীয় তথ্যসূত্র বাদ দেয়া হয়েছে। তবে গ্রন্থের তালিকায় কিছু বই বিপণ্নের ওয়েবসাইটকে তথ্যসূত্র হিসেবে ব্যবহার করা হয়েছে এবং যেটি উইকি নীতির বাইরে নয় বলে জানি।
আপনার পরামর্শ একান্ত কাম্য! -- Abdur Rahman (আলাপ) ১৬:০১, ৯ জুন ২০২১ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন এখন প্রধান নামস্থানে স্থানান্তর করা যেতে পারে — SHEIKH (আলাপন) ১৭:১৭, ১৮ জুন ২০২১ (ইউটিসি)
  • Symbol support vote.svg সমর্থন মূল নামস্থানে নেওয়া যেতে পারে। —শাকিল হোসেন আলাপ ১৮:১০, ১৮ জুন ২০২১ (ইউটিসি)
  • Pictogram voting comment.svg মন্তব্য Jhenidaherchokh, ABCNews24, agami24, Kitab Bhubon, swadhindesh, granthabonik, OneBanglaNews, Muslim Media, bdnewshour24 এই অনির্ভরযোগ্য/অখ্যাত লিংক এবং তৎসংশ্লিষ্ট তথ্যগুলো সরাতে হবে। -ধর্মমন্ত্রী ওয়াইস আলাপ ২০:৫৯, ১৮ জুন ২০২১ (ইউটিসি)
    @Owais Al Qarni: ধন্যবাদ আপনার মন্তব্যের জন্য। আপনার উল্লেখ করা অনির্ভরযোগ্য লিংকগুলো অপসারণসহ যথাসম্ভব পরিমার্জন করা হয়েছে। -- Abdur Rahman (আলাপ) ০৭:৫২, ২০ জুন ২০২১ (ইউটিসি)

বিজ্ঞাপনমূলক ব্যবহারকারী[সম্পাদনা]

কিছুদিন পর পর নিজেদের প্রচারণামূলক ব্যবহারকারী পাতা তৈরি করেন। তাদের অবদানে নজর রাখতে ও প্রয়োজনে বাধাদান করতে প্রশাসকদের অনুরোধ করছি — AKanik 💬 ১২:৫৫, ১৫ জুন ২০২১ (ইউটিসি)

দুই জনকেই বাধা দেওয়া হয়েছে। -- আফতাবুজ্জামান (আলাপ) ২২:২৪, ১৫ জুন ২০২১ (ইউটিসি)
@আফতাবুজ্জামান: ধন্যবাদ। নতুন সক অ্যাকাউন্ট বিশেষ:অবদান/মোঃ ইমন সরকারAKanik 💬 ০৫:৫১, ১৭ জুন ২০২১ (ইউটিসি)