উইকিপিডিয়া:প্রশাসকদের আলোচনাসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
 আলোচনাসভা
বাংলা উইকিপিডিয়ার সাধারণ বিষয় সংক্রান্ত আলোচনা
 প্রশাসকদের আলোচনাসভা
প্রশাসকদের নোটিশবোর্ড
 ব্যুরোক্র্যাটদের আলোচনাসভা
ব্যুরোক্র্যাটদের নোটিশবোর্ড
 সাহায্যকেন্দ্র
তথ্যকেন্দ্র  • যোগাযোগ
 
সরাসরি চলুন: সূচিপত্রেশীর্ষের আলোচনায়পাদদেশের আলোচনায়

ব্যবহারকারী:মোহাম্মদ নেওয়াজ উদ্দিন[সম্পাদনা]

ব্যবহারকারী:মোহাম্মদ নেওয়াজ উদ্দিন পাতাটি ছবিসহ আমার ব্যবহারকারী পাতা কপি করে তৈরি করা। অপসারণের অনুরোধ করছি। কায়সার আহমাদ (আলাপ) ১১:৪৭, ২৫ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

নতুন যোগদানকারী উইকিপিডিয়ানরা সাধারণতঃ এভাবেই শুরু করেন নিজেদের ব্যবহারকারী পাতার সম্পাদনা; কাজেই এতে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই। আপনার অনুরোধে উক্ত ব্যবহারকারীকে নজর তালিকায় রাখা হলো। - Ashiq Shawon (আলাপ) ০৬:৪৮, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
🙂😀😁😂🤣🤣😂😁😀😅😉🤗 (এমনিই; খুশির ঠেলায়) - নকীব সরকার বলুন... ০৬:৫৪, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
নকীব সরকার, এটি উইকিপিডিয়ার প্রশাসকদের আলোচনা সভা, আপনার ফেসবুক টাইমলাইন বা ম্যাসেঞ্জার নয়। এখানে আপনার মন্তব্য করার কারণ এবং এরুপ মন্তব্যের হেতু কী? - Ashiq Shawon (আলাপ) ০৮:০০, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
আচ্ছা আমি দুঃখিত। একটু বেশি-ই করে ফেলেছি। আসলে আমার ব্যবহারকারী পাতাটি যে আমি কতজনের কাছ থেকে অনুলিপি করেছি তা আমি নিজেও হিসাব করি নি। প্রথম অবস্থায় একজন উইকিপিডিয়ান কোনো উইকি মার্কআপ সম্পর্কে ধারণা রাখে না। কিন্তু সবাই-ই নিজের ব্যবহারকারী পাতা সাজাতে চায়। ফলে সে সাধারণত কোনো পুরনো/অভিজ্ঞ ব্যবহারকারীর পাতা থেকে অনুলিপি করে। অতঃপর তাতে নিজের তথ্যগুলো সন্নিবেশন করে (অন্তত আমি তাই-ই করেছি)। তাই আরকি, আমি ভাবলাম....। যাই হোক, আমি সত্যিকার অর্থে আন্তরিকভাবে দুঃখিত। - নকীব সরকার বলুন... ০৮:০৮, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
নকীব সরকার, কেবল আপনিই নন, আমি নিজেও তাই করেছিলাম শুরুতে। আমি কায়সারকে সেটিই বলেছি, এতে উদ্বিগ্ন হওয়ার মতো এমন কিছু নেই। ধন্যবাদ। - Ashiq Shawon (আলাপ) ০৮:৩৭, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

একটি বিষয় প্রসঙ্গে[সম্পাদনা]

Gnome-edit-redo.svgAshiq Shawon:, এই চিত্রটি কি মুছে ফেলা উচিৎ? এটাতে অপসারণ ট্যাগ লাগানো হয়েছে; একটি ব্যক্তির জন্য একাধিক যথার্থ ব্যবহার চিত্র রাখা কতটুকু যৌক্তিক, ব্যক্তিটির আরো একটি যথার্থ ব্যবহার চিত্র মুছে ফেলা হয়েছে; ব্যক্তিটির শুধু একটি চিত্র থাকাই কি যথেষ্ট নয়? (মহীন ভাই আগেই চিত্রটিতে অপসারণ ট্যাগ লাগিয়েছিলেন) সামির খান (আলাপ) ০৬:৫৭, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

@আশিক ভাই, আমি আসলে বিশাল খানের সকপাপেট (ব্যবহারকারী:Bishal Khan) এবং ঐ চিত্রটিও আমারই আপলোড করা ছিলো সকপাপেট (অন্য একটি সাকপাপেত, ব্যবহারকারী:প্রতিভা মনির) ব্যবহার করে, আমি হুমায়ুন আজাদের (আমার অন্যতম প্রিয় লেখক) আরো একটি ছবি আপলোড করেছিলাম, হুমায়ুন আজাদ পাতাটিতে ঢুকুন, কে যেন, হুমায়ুন আজাদের বিশ্ববিদ্যালয়ের জীবনের ঐ চিত্রটি মুছে ফেলেছে, চিত্রটি আজাদের তার বন্ধু-বান্ধবীদের সঙ্গে ছিলো। আমার মন খারাপ হয়েছিলো, তাই আরকি আমি আমার আরেকটি মানে যেটা এখনো আছে ষাটের দশকের শেষের দিকের চিত্র ঐটাও মুছে ফেলা দেখতে চাই। দেখুন আজাদের ছবি উইকিমিডিয়া কমন্সে থাকবে আমার এরকম আশা ছিলো কিন্তু তা হয়নি; আর এক ব্যক্তির একাধিক চিত্র কমন্সেই থাকে, যথার্থ ব্যবহার (অ-মুক্ত) হিসেবে নয়। সামির খান (আলাপ) ০৭:১০, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
আপনাকে আমার পক্ষ থেকে সংগ্রামী সালাম - এতো কিছুর পরও উইকিপিডিয়ায় বার বার ফিরে আসার জন্য! যাই হোক, নীতিমালা অনুসারে আমি আপনাকে অসীম সময়ের জন্য বাঁধা দিতে বাধ্য হচ্ছি - তবে আপনার এই উত্‌সাহ, মানে, বাংলা উইকিপিডিয়ায় বার বার ফিরে আসা এবং তাতে অবদান রাখার চেষ্টা করাকে স্যালুট। ভালো থাকবেন।
অহ, আরেকটি কথা, হুমায়ুন আজাদ স্যারের ছবি রাখতে চাওয়া হয়না - বিষয়টি আসলে এমন নয়; নীতিমালার বাধ্যবাধকতার কারণে ইচ্ছে থাকলেও আমরা অনেকেই অনেক কিছু করতে পারি না। ধন্যবাদান্তে - Ashiq Shawon (আলাপ) ০৭:২৫, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAshiq Shawon: আমার বোধহয় উনাকে নিজের পক্ষে সাফাই গাইতে দেয়ার অনুমতি প্রদান করা হোক। - নকীব সরকার বলুন... ০৭:৫২, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNokib Sarkar: সেই সময় এবং সুযোগ - উভয়ই অনেক আগেই পেরিয়ে গিয়েছে। - Ashiq Shawon (আলাপ) ০৮:০৪, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAshiq Shawon: আমার বোধহয় তিনি বারবার ফিরে আসছেন-এর অর্থ হয়তো তিনি নিজের অতীতকে মুছে ফেলতে চান। তাছাড়া এই অ্যাকাউন্ট থেকে তিনি কোনো অপব্যবহার করেন নি (আমার ভুলও হতে পারে)। যে ব্যক্তি ১০৯ টি প্রোফাইল তৈরী করেছেন তাঁর তো একটু ভালোবাসা রয়েছেই। আমার কেন যেন মনে হচ্ছে আমরাই তাঁকে এমন ব্যবহার করতে বাধ্য করছি (আমিও হতে পারি)। আমার মনে হয় একটি অ্যাকাউন্ট ততক্ষণ পর্যন্ত বাধার উপযুক্ত নয়, যতক্ষণ পর্যন্ত তিনি কোনো উইকিঅন্যায় করেন নি। - নকীব সরকার বলুন... ০৮:১৫, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNokib Sarkar: এই বিষয়ে আমরা সম্প্রদায়ের আলাপ পাতায় নতুন কোনো আলোচনার সূত্রপাত ঘটাতে পারি; আগ্রহী হলে আপনিই তা করতে পারেন, বা, অন্য যে কেউ। কিন্তু, বর্তমান অবস্থায় সেটি ব্যতীত কোনো ক্রমেই তাকে ছাড় দেয়ার সুযোগ নেই - নীতিমালা এমনভাবেই লিখা। লক্ষ করলে দেখবেন, তার নামে আলাদা টেমপ্লেট এবং আলাদা বিষয়শ্রেণি পর্যন্ত করা আছে; দীর্ঘ ইতিহাস আছে তার সম্পাদনার পাশাপাশি ধ্বংসপ্রবণতারও - গঠনমূলকের পাশাপাশি অভব্যতারও। - Ashiq Shawon (আলাপ) ০৮:৩৩, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

ব্যবহারকারী:Rudra Amin[সম্পাদনা]

ব্যবহারকারী:Rudra Amin পাতাটি ব্যবহারকারী পাতার নির্দেশনা মেনে তৈরি হয়েছে বলে মনে হয় না। কায়সার আহমাদ (আলাপ) ১০:২৯, ৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgKayser Ahmad: ঠিক বুঝলাম না। কেন?তিনি তো তাঁর তথ্যাবলী সুন্দরভাবে সাজিয়ে গুছিয়ে দিয়েছেন। নামস্থানও ঠিক আছে। তাহলে সমস্যা কোথায়??(ব্যক্তিগত গোপনীয়তা??)নকীব সরকার বলুন... ১১:০৫, ৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
ব্যবহারকারীকে তার আলাপ পাতায় বার্তা দেওয়া হয়েছে। জনি (আলাপ) ১১:১৭, ৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNokib Sarkar: ব্যবহারকারীর পাতা নিবন্ধনের মতো লেখা যাবেনা। তার জন্য আলাদা নিয়মাবলী থাকে। জনি (আলাপ) ১১:১৭, ৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNokib Sarkar: উক্ত ব্যবহারকারী পাতাটি পড়ুন ব্যবহারকারী পাতা মনে হয় নাকি নিবন্ধের মত। ব্যবহারকারী পাতায় ব্যবহারকারী নিজেকে তিনি বলেছেন আমি বলেননি। আর উনি উইকিতে কোন অবদান রাখেন না শুধু নিজের ব্যবহারকারী পাতা ছাড়া। যা আমার নিকট আত্মপ্রচারণা বা বিজ্ঞাপন মনে হচ্ছে।কায়সার আহমাদ (আলাপ) ১১:২৫, ৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
পাতাটি N অপসারিত হয়েছে। ব্যবহারকারী তার নিজের ব্যবহারকারী পাতা ছাড়া অন্য কোথাও কোনো অবদান রাখেননি যা প্রমাণ করে যে তিনি উইকিপিডিয়া ব্যবহারকারী পাতা প্রচারণার উদ্দেশ্যে ব্যবহার করেছেন।
এই ব্যবহারকারী তার ইংরেজি উইকিতেও একই কাজ করেছেন যা আমি দ্রুত অপসারণের জন্য মনোনয়ন দিয়েছি। — তানভির • ১১:২৮, ৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

45.120.114.144[সম্পাদনা]

এই ব্যবহারকারী লাল শেয়াল পাতাটি খালি করে লাল খেঁকশিয়াল পাতা তৈরি করেছেন। এটা ছাড়াও এই ব্যবহারকারী বানান বা অন্য ভুলের কারণে মাঝে মাঝেই পাতা খালি করে আরেকটি পাতা তৈরি করেন। সেগুলো পাতার ইতিহাস একীকরণের মাধ্যমে সংশোধন করা যেতে পারে। — Ahmad ১৩:৩৬, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

পুনর্নির্দেশ করা হয়েছে। — তানভির • ১৩:৫৬, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgWikitanvir: ভাই নিবন্ধ শিরোনাম লাল শেয়াল হ‌ওয়া উচিত।— Kayser Ahmad (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।
লাল শিয়াল করা হয়েছে।--মাসুম-আল-হাসান (আলাপ) ১৭:৩৯, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

ইসলাম সম্মন্ধে ভুল তথ্য দেওয়া হচ্ছে[সম্পাদনা]

এই ব্যবহারকারী ইসলামকে অপমান করে চলেছেন৷ ~ ডোরেমন আলাপ ১৭:৫৪, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

উনাকে প্রাথমিক সতর্কবার্তা দেওয়া হয়েছে। এরপরেও এরকম চালিয়ে গেলে জানান; বাধা প্রদান করা হবে। — তানভির • ১৭:৫১, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgWikitanvir: ওনাকে বাধা/ব্লক দিন, ওনার করা সম্পাদনাগুলো ধ্বংসাত্মক। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৭:৫৪, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
আল রিয়াজ উদ্দীন, একটি আইপি-কে চাইলেই বাধা প্রদান করা অনুচিত। প্রথমত, এই আইপি থেকে অন্য কেউও ভালো সম্পাদনা করতে আসতে পারেন যিনি বাধাপ্রাপ্ত হবেন। দ্বিতীয়ত, ওনাকে কোনো সতর্কতামূলক বার্তা প্রদান করা হয়নি (যা আমি একটু আগে দিয়েছি)। তৃতীয়ত, সম্পাদনার প্যাটার্ন দেখে মনে হচ্ছে তিনি আর কোনো সম্পাদনা-ই এ মুহুর্তে করছেন না। উল্লেখ্য এরকম বহু ধ্বংসপ্রবণ সম্পাদনা করতে অনেক উইকিতে আসেন কিছু সময়ে কয়েকটা করে চলে যান আর পরে খবর থাকে না। সুতরাং ইসলাম নিবন্ধে করছেন দেখে আবেগতাড়িত হয়ে সঙ্গে সঙ্গে বাধা প্রদান করাটি হবে ব্যক্তিগত আক্রমণ ও উইকিপিডিয়ার নীতিবিরোধী একটি কাজ। আমাদের ধৈর্য ধরতে হবে, ইসলাম ধৈর্য ধরতে শিখতে বলেছে। — তানভির • ১৮:০০, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgWikitanvir: এই একই টাইপের আইপি বিশেষ:অবদান/2405:205:6400:1034::1ea1:8b1 থেকেও গতকাল খাদিজা বিনতে খুওয়াইলিদমেরি, যিশুর মাতা নামক নিবন্ধেও তিনটি ধ্বংসপ্রবণ ও অপমানজনক সম্পাদনা করেছিল, যেগুলো আমি রোলব্যাক করেছিলাম ও নাহিদ ভাইকে সম্পাদনা সারাংশ লুক্কায়িত করতে বলেছিলাম এবংতিনি করে দিয়েছিলেন। তাই উক্ত আইপিকেও ব্লক/বাধা দিতে বলেছি। তো সমস্যা নাই এখন যেহেতু সুরক্ষিত করেছেন তাই ধন্যবাদ। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৫:৪০, ৮ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
গত ১ তারিখেও "ধ্বংস" চালিয়েছেন তিনি,2409:4061:58a:586::9fd:e8a0 । মূল ৪ টা ধর্মকেই এটাক করছে, দেখলাম। আরো কোন কোন আইপি থেকে করেছে কে যানে? তবে শুরুর "2409:4061" মিল পাচ্ছি। কোন ব্যবস্থা নেয়া যায়না? --মহামতি মাসুম (আলাপ) ১৮:০৭, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
ব্যবস্থা অবশ্যই নেওয়া যায়। কোনো নির্দিষ্ট আইপি রেঞ্জ থেকে এরকম সম্পাদনা চলতে থাকলে রেঞ্জ ব্লক করা যায়। তবে আমার কাছে সহজ ও বাস্তব সমাধান মনে হচ্ছে বেশি ঝুঁকিপূর্ণ ধর্মের নিবন্ধগুলো রিভিউ সেটিংসের আওতায় আনা যা আমি এখন করে দিচ্ছি। বিষয়টি খতিয়ে দেখা যায় কী না তা জানতে আফতাব ভাই ও নাহিদ সুলতান ভাইয়ের দৃষ্টি আকর্ষণ করছি। — তানভির • ১৮:১৪, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
আইপিভি৬ আইপিগুলো বাধা দিয়ে লাভ নেই। এগুলো একটু পর পরই বা মোবাইল রিস্টার্ট দিলেই পরিবর্তন হয়ে যায় এবং এগুলো সাধারণত হাজার হাজার হয় একই রেঞ্জে। অধিকাংশ মোবাইল ব্যবহারকারী এই আইপিগুলো ব্যবহার করে। সুতরাং কয়েক ঘন্টা বা এক দিনের জন্য একটা আইপি বাধা দিলে হয়ত সাময়িকভাবে হবে কিন্তু আদতে এগুলো বাধা দিয়ে কোন লাভ নেই। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৮:৩৯, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgWikitanvir: হ্যা ভাই, কয়েকদিন "রিভিউ সেটিংসের" এর নিয়ন্ত্রনে রাখাই বেটার হবে। সম্প্রতি আই.পি সমূহের খূব দৌরাত্ম্য লক্ষ্য করছি। গত ৪ ও ২৬ তারিখের আইপি দুটিও ঐ একই ব্যক্তি সন্দেহ করছি। 2409:4061:704:EDA6:0:0:283C:60AD ,2405:204:4314:5d30:e590:2fd0:1ab1:2235 ; ধন্যবাদ।--মহামতি মাসুম (আলাপ) ১৮:৪৪, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
ইসলাম ও হিন্দুধর্ম নিবন্ধ দুটো ইতোমধ্যেই রিভিউ সেটিংসের আওতাভুক্ত ছিলো। ক্ষতিকর সম্পাদনাগুলো সরাসরি প্রদর্শিত হয়নি, শুধু সাম্প্রতিক পরিবর্তনে এসেছিলো, অন্যান্য ব্যবহারকারীরা তা কিছুক্ষণের মধ্যেই বাতিল করে দিয়েছেন। আমি ইসলাম, খ্রিষ্ট, হিন্দু, বৌদ্ধ, ইহুদি ধর্মের নিবন্ধগুলা সেমি প্রটেকশনের আওতায় এনেছি। এগুলোতে নিয়মিত ব্যবহারকারী ব্যতীত কেউ সেভাবে বড় অর্থে অবদান করে না বললেই চলে। মাঝে মাঝে শুধু কাজ বাড়িয়ে লাভ নেই। — তানভির • ১৯:০১, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
আইপি পরিসীমা পরীক্ষা চালিয়েছিলাম কিন্তু যদি ঐ আইপি পরিসীমাসহ (যাতে হাজার হাজার আইপি পড়ে যাবে) বাধা দেয়া হয় তবে উক্ত ধ্বংসাত্মক ব্যবহারকারীসহ আরো প্রচুর ভালো সম্পাদকও আটকে যাবে সম্পাদনা থেকে। সুতরাং উপরে যেমনটা বলা হয়েছে, আক্রান্ত নিবন্ধগুলিতে কয়েক মাসের জন্য "পর্যালোচনা সুরক্ষা" যোগ করে দেয়াই উত্তম হবে। ধন্যবাদ। --আফতাবুজ্জামান (আলাপ) ১৯:০৭, ৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

বাধাপ্রদান[সম্পাদনা]

ব্যবহারকারী:Dr.SunBD কে বাধাপ্রদান করার জন্য অনুরোধ করছি। উনি একাধিক পাতায় ধ্বংসপ্রবণতা চালিয়ে যাচ্ছেন। তার পাতায় তিনবার বার্তা রাখার পরও তিনি বিরত থাকেন নি। এমতাবস্থায়, তাকে বাধা প্রদান করা উচিত বলে মনে করি।--S. M. Nazmus Shakib (আলাপ) ০৯:৫৭, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি) সাকিব ভাই, একটু ব্যাখ্যা করলে ভালো হয়। আমি নিবন্ধের ইতিহাসে দেখলাম উনি যোগকৃত তথ্যে সূত্র যোগ করেছেন। আমি ঠিক বুঝতে পারছি না। — তানভির • ১০:০২, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)আ

সুস্পষ্ট তথ্যের ভিত্তিতে নিবন্ধ সম্পাদনা করেছি,ভুল তথ্য দিয়ে যেসব নিবন্ধ তৈরি করা হয়েছে সেগুলোর তথ্যসুত্রে কোনো তথ্যই পাওয়া যায়নি,তাই তথ্যসূত্র যুক্ত পূর্বাবস্থায় ফেরত যেতে হয়েছে।সাকিব আপনার প্রদত্ত তথ্য যদি সঠিক মনেহয় অনুগ্রহ যথোপযুক্ত রেফারেন্স দিন।-ব্যবহারকারী:Dr.SunBD

তানভির ভাই, উনি যেসব তথ্যসূত্র যোগ করেছেন তার একটা হল উইকিসোর্সে থাকা বইয়ের নির্ঘণ্ট ও আরেকটি হল বইয়ের প্রচ্ছদ ছবি, যাতে তার দাবির সত্যতা মিলে না। উনি কায়স্থদের ক্ষত্রিয়ের অপভ্রংশ বলে দাবি করেছেন। বাংলাপিডিয়ায় এ দাবির সত্যতা মেলে নি। এছাড়া, গুগল অনুসন্ধানেও এর সত্যতা মিলে নি। গতকাল সাদ এরশাদ নিবন্ধে দুইটি তথ্যসূত্র অকার্যকর হবার বিজ্ঞপ্তি আসার পর আমি দুইটি নতুন ইউআরএল যোগ করে দেই। তারপর, উনি উক্ত নিবন্ধে দুবার আমার সম্পাদনা পূর্বাবস্থায় ফেরত এনেছেন। এছাড়া, উনি পূর্বেও ধ্বংসপ্রবণতা চালিয়েছেন এবং Amidevnath ভাইয়ের আলাপ পাতায় যে ভাষায় বার্তা রেখেছেন তা বিশ্বকোষীয় ভাষার সাথে সাংঘর্ষিক বলে আমি মনে করি।--S. M. Nazmus Shakib (আলাপ) ১০:৪৭, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgS. M. Nazmus Shakib এবং Dr.SunBD: অনুগ্রহ করে দুই জন-ই এ মুহুর্তে একে অন্যের সম্পাদনা বাতিল থেকে বিরত থাকুন। আগে আলোচনা করে সিদ্ধান্ত হোক। এভাবে সম্পাদনাযুদ্ধ চালানো নীতিবিরূদ্ধ। — তানভির • ১১:০৯, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgS. M. Nazmus Shakib এবং Dr.SunBD: আপনাদের সম্পাদনাযুদ্ধের কারণে পাতাটি আমি সম্পূর্ণ সুরক্ষার আওতায় এনেছি এক দিনের জন্য। আমি আপনাদের দুজনেই আপাতত অনুরোধ করবো আলাপ:বাঙালি হিন্দুদের পদবীসমূহ পাতায় আপনারা আলোচনা করে সিদ্ধান্ত নিন যে কোনটি নিবন্ধে রাখা হবে, কোনটি নয়। দয়া করে এ বিষয়ে কেউ অভিজ্ঞ থাকলে তাদেরও সাহায্য নিন যে কোন তথ্যটি বেশি গ্রহণযোগ্য। আপনাদের পরিচিত কোনো অভিজ্ঞ ব্যবহারকারী যদি এ বিষয়ে থেকে থাকে তাদের সাহায্য নিন। এই পাতায় আরও যারা অবদান রেখেছেন তাদের আলাপ পাতায় বার্তা দিয়ে দৃষ্টি আকর্ষণ করুন। এ বিষয়ে আমার জ্ঞান সীমিত হওয়ায় আমি খুব একটা কাজের হবো না বলেই আমার ধারণা। কিন্তু আপাতত যেভাবে নিবন্ধটি আছে সেভাবেই থাক, আলোচনা করে সিদ্ধান্ত নিয়ে তারপর সেই তথ্যগুলো যোগ করুন। উইকিপিডিয়াতে কাজ এভাবেই চলে, আপানারা তা জানেনও। ধন্যবাদ। — তানভির • ১১:১৭, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgWikitanvir: ভাই, প্রথমে নিবন্ধটি সম্পূর্ণ সুরক্ষায় আনার জন্য ধন্যবাদ জানাচ্ছি। কেননা, এই পাতায় অনেকদিন যাবত ধ্বংসপ্রবণতা চলছিল। উইকিপিডিয়ায় যে কেউ তথ্যসূত্র দিয়ে সম্পাদনা করতে পারেন। এখানে নিরপেক্ষতা বজায় রাখার চেষ্টা করা হয়। তবে উনি, যেসব তথ্যসূত্র যোগ করে দাবিগুলো করেছেন তা ধ্বংসপ্রবণতা বলে আমার মনে হয়েছে। বিষয়টা ঐ একটা নিবন্ধ নিয়ে নয়, কেননা, উনার সম্পাদনা ইতিহাস দেখলে দেখবেন ব্যবহারকারী:Dr.SunBD অনেক ধ্বংসপ্রবণ সম্পাদনা করে চলেছেন। তাছাড়া, অন্য ব্যবহারকারীর আলাপ পাতায় অবিশ্বকোষীয় ভাষায় বার্তা দেবার বিষয়টি তো আছেই।--S. M. Nazmus Shakib (আলাপ) ১১:২৬, ১৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

সঠিক তথ্য উপস্থাপন প্রসঙ্গে[সম্পাদনা]

সুস্পষ্ট তথ্যের ভিত্তিতে নিবন্ধ সম্পাদনা করেছি,ভুল তথ্য দিয়ে যেসব নিবন্ধ তৈরি করা হয়েছে সেগুলোর তথ্যসুত্রে কোনো তথ্যই পাওয়া যায়নি,তাই তথ্যসূত্র যুক্ত পূর্বাবস্থায় ফেরত যেতে হয়েছে।

ব্যবহারকারী:MK EDU BD[সম্পাদনা]

Please block, keeps making nonsense, out of scope pages. -- CptViraj (আলাপ) ১৭:২৫, ১৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)


CptViraj,  করা হয়েছে। — তানভির • ১৭:৩৫, ১৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

ধন্যবাদ -- CptViraj (আলাপ) ১৭:৩৬, ১৫ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Special:Contributions/ডাগমাগ ডিগা[সম্পাদনা]

Please block. -- CptViraj (আলাপ) ০৫:৩৯, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgNahidSultan এবং Wikitanvir:Ahmad ০৫:৫৩, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahidSultan, Wikitanvir, Zaheen, Ashiq Shawon, এবং RockyMasum:
Gnome-edit-redo.svgMoheen, Ferdous, আফতাবুজ্জামান, Suvray, এবং Jayantanth:
Gnome-edit-redo.svgIbrahim Husain Meraj: বাংলা উইকিপিডিয়ার এতগুলা প্রশাসক থাকার পরও এই মুহুর্তে কাউকে এক্টিভ দেখছি না। একজন ধ্বংসপ্রবণ ব্যবহারকারীকে নিয়ে কতক্ষণ পারা যায়। অনেকক্ষণ ধরেই জঙ্গলবাসীর সম্পাদনাসমূহ রোলব্যাক করতে করতে হয়রান। - আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৫:৫৭, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
ব্লক করেও বা কি হবে, উনি আবার ফিরে আসবেন। প্রশাসকগণ যদি অপব্যবহার ছাকনি তৈরি করতে আগ্রহী হতেন তাও একটু সমাধান হত।Ahmad ০৬:১১, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAhmad Kanik: জ্বি ভাই, ওনাকে ব্লক করলেও ওনি আবার চলে আসবেন। কারণ ওনি যে বাংলা উইকিপিডিয়াকে ভুলতে পারেন না। তাছাড়া ওনি নাকি ইংরেজি উইকিপিডিয়াতে ব্লক। এই মুহুর্তে ব্লক করলে কিছুটা শান্তি পেতাম আর কি - আল রিয়াজ উদ্দীন (আলাপ) ০৬:১৭, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
m:SRG#Global lock for ডাগমাগ ডিগা. -- CptViraj (আলাপ) ০৬:৩৮, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

 করা হয়েছে আমার টাইম জোন অনুসারে ঘুমে ছিলাম। তবে সামনের বার বার বার দেখলে ও কোনো প্রশাসক সক্রিয় না থাকলে ব্যবহারকারী CptViraj-এর মতো স্টুয়ার্ডদের কাছে জানাতে পারেন। আইআরসি চ্যানেল #wikimedia-stewards-এ !steward লিখে জানালে হয়তো দ্রুত সমাধান পাবেন। তারা ব্লক না করলেও গ্লোবালি লক করতে পারবেন। আগের আমি ফিল্টারও আপডেট করেছি। উনি ঝানু ভ্যান্ডাল, উনি আগের ফিল্টার বাইপাস করেছেন। — তানভির • ০৮:৪৯, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

অনেক ধন্যবাদ। (বিশেষত সংস্করণ অপসারণ করার জন্য) — Ahmad ০৮:৫৬, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
Thanks, actually I'm on android so freenode don't work properly. -- CptViraj (আলাপ) ০৯:১৭, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
CptViraj, Ahmad, আল রিয়াজ উদ্দীন - সরি। আমি প্রায় সারাক্ষণই নেটে থাকি, বিভিন্ন কারণে; তবে তা কেবল উইকিপিডিয়ায় নয় বলে সময়মতো সাড়া দিতে পারিনি! আপনারা যদি উইকিপিডিয়ার ফেসবুকের ম্যাসেঞ্জার-গ্রুপে নক করতেন তাহলে আরো আগেই আমাকে বা অন্য কারোকে পেতেন; ওখানে অনেকেই প্রায়শই আসেন। - ধন্যবাদান্তেঃ Ashiq Shawon (আলাপ) ১৫:০২, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAshiq Shawon: ফেসবুক গ্রুপের বিষয়টা মাথায় ছিলো না। তাছাড়া বাংলা উইকিপিডিয়াতে কোনো ব্যবহারকারী ধ্বংসপ্রবণ সম্পাদনা চালালে সেটা পাবলিক কোনো গ্রুপে পোস্ট করাটাও বেমানান মনে হয়। যদিও বাংলা উইকিপিডিয়া প্রায় সময় কোনো না কোনো প্রশাসক সক্রিয় থাকতে দেখা যায়। আজকে প্রায় এক ঘন্টার মতো আমি আর User:Ahmad Kanik জঙ্গলবাসীর সম্পাদনা রোলব্যাক করেছি - আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৫:৪৪, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
আল রিয়াজ উদ্দীন, ফেসবুক গ্রুপে নয়; ম্যাসেঞ্জার-গ্রুপে (বাংলা উইকিপিডিয়া সম্পাদক নামক মেসেঞ্জার গ্রুপে পাবেন অনেককে)। - Ashiq Shawon (আলাপ) ১৮:০১, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAshiq Shawon: দুঃখিত ভাই, মেসেঞ্জার গ্রুপে আমি এড নেই। যার কারণে গ্রুপটি সম্পর্কে অবগত নই। - আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৮:০৬, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
Gnome-edit-redo.svgAl Riaz Uddin Ripon এবং Ahmad Kanik: আইআরসি-এর ব্যাপারটি অল্প কথায় একটু বুঝিয়ে বলার চেষ্টা করছি যদি ইতোমধ্যেই জেনে থাকেন তবে আবার জানানোর জন্য ক্ষমা প্রার্থনা করছি। কোনো প্রশাসক সক্রিয় না থাকলে এটি তুলনামূলকভাবে যথেষ্ট দ্রুত একটি সমাধান এবং এটি বাংলা অন্যান্য প্রকল্পের জন্যও প্রযোজ্য। প্রথমে ক্লায়েন্ট ব্যবহার না করলে ব্রাইজার থেকেই https://webchat.freenode.net পাতায় যান, যদি রেজিস্টার্ড না থাকেন তবে পছন্দমতো একটি নিক দিতে পারেন, আর রেজিস্টার্ড না হয়ে থাকলে পাসওয়ার্ড দেওয়ার প্রয়োজন নেই। চ্যানেলে নাম দিন #wikimedia-stewards। তারপর স্টার্ট-এ ক্লিক করলেই ঐ চ্যানেলে প্রবেশ করবেন। দেখবেন প্রথমেই আপনাকে চ্যানেল হেডিংয়ে লেখা থাকবে জরুরী ভিত্তিতে স্টুয়ার্ডদের কীভাবে বার্তা দিতে হবে। !steward Please globally lock User:XXX for long-term abuse. Vandalizing persistently on bn.wikipedia.org. No local administrator available at the moment. টাইপের কিছু লিখে দিলে স্টুয়ার্ডরা পিং পাবেন। স্টুয়ার্ড টিম যথেষ্ট বড়ো এবং পৃথিবীর বিভিন্ন টাইম জোনে বিভক্ত। কেউ না কেউ সক্রিয় থাকেন-ই। আপনি মেসেজ দিলে সাধারণত কয়েক মিনিটের মধ্যেই কেউ না কেউ অ্যাকশন নেবেন। আইআরসি সম্পর্কে বিস্তারিত জানতে m:IRC দেখতে পারেন। — তানভির • ১৮:৩২, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
এখন আমি আইআরসিতে জানাতে পারব। তবে বাংলা উইকির আইআরসি চ্যালেনে কোনো প্রশাসক সক্রিয় থাকলে তাদেরকে প্রথমে জানাবো — Ahmad ০২:৫৯, ১৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

বটের মাধ্যমে বানান সংশোধনের ক্ষেত্রে বারবার একই ভুল[সম্পাদনা]

প্রিয় প্রশাসকবৃন্দ,

ব্যবহারকারী:NahidSultanBot নামে একটি বট ব্যবহারের ফলে কিছু কিছু ক্ষেত্রে ভুলভাবে বানান সংশোধন হয়ে যাচ্ছে। আমি একাধিক নিবন্ধের ক্ষেত্রে লক্ষ্য করেছি, এই বটটি ব্যবহারের ফলে সমস্ত ক্ষেত্রেই "তাঁর" বানানটি বদলে "তার" হয়ে যাচ্ছে। অথচ কোনও তৃতীয় ব্যক্তিকে 'তিনি' বলে কিছু লিখলে 'তাঁর' শব্দটিই সেক্ষেত্রে ঠিক। আবার 'নীচে' বানানটি অভিধান (জ্ঞানেন্দ্রমোহন দাস প্রণীত বাঙ্গালা ভাষার অভিধান; সাহিত্য সংসদ অভিধান, অমিতাভ মুখোপাধ্যায় প্রণীত বানানের হাতবই, মিত্র ও ঘোষ, কলকাতা) অনুযায়ী ঠিক হওয়া সত্ত্বেও সেটি বদলে করে দিচ্ছে 'নিচে' (উপরে উল্লিখিত অভিধানগুলির প্রতিটিতেই বানানটি অনুপস্থিত)। বটটি অন্যান্য বিভিন্ন ক্ষেত্রে প্রয়োজনীয় সংশোধন সাধন করলেও এইসব ক্ষেত্রে এর ভূমিকা আলোচনাযোগ্য বলেই মনে করছি ও বাংলা উইকিপিডিয়া প্রশাসকদের দৃষ্টি আকর্ষণ করছি। - অরিন্দম মৈত্র (আলাপ) ১৭:৪২, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

প্রথমত, তাঁর, তাঁদের এসব শব্দ সম্মানসূচক অর্থে ব্যবহার হয়। উইকিপিডিয়াতে সব জীবনী ভিত্তিক নিবন্ধই সমান গুরুত্বপূর্ণ এবং নিরপেক্ষতা নীতি মেনে চলতে হয়। অনেক ব্যবহারকারী ভুলে বা না জেনে সম্মানসূচক শব্দ ব্যবহার করেন যা উইকিপিডিয়া:নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি নীতি ভঙ্গ করে। সুতরাং তার, তাদের ইত্যাদি সংশোধন সঠিক। আর ‘নীচে’ শব্দটি পরিবর্তন করা হচ্ছে উইকিপিডিয়া:উইকিপ্রকল্প বানান শুদ্ধিকরণ অনুসারে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৫৪, ১৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
সম্মানসূচক শব্দ ব্যবহারই বাংলা ভাষার রীতি। যখন আমরা কোনও তৃতীয় ব্যক্তি সম্পর্কে কিছু বলি, 'তিনি' বলেই সম্বোধন করে থাকি। এর সাথে নিরপেক্ষতার নীতির কোনও বিরোধ নেই। নিরপেক্ষতার নীতির সাথে এই বিষয়টি বোধহয় ইংরেজি ভাষার প্রভাবে গুলিয়ে ফেলা হয়েছে। যেকোনও প্রাপ্তবয়স্ক মানুষের সম্পর্কেই বলার সময় আমরা (যদি কোনও বিশেষকারণে তাঁকে তুচ্ছ বলে তুলে না ধরতে চাই বা অসম্মান প্রদর্শন করার ইচ্ছা না থাকে) সবসময়েই 'তিনি', 'তাঁর', 'তাঁকে' প্রভৃতি শব্দই বলি। পরিবর্তে সে, তার, তাকে, প্রভৃতি শব্দ বাংলায় ভদ্রতার রীতিকেই লঙ্ঘন করে। অতীতের কোনও ব্যক্তি সম্বন্ধে বলতে গিয়ে যদি বলি - "তিনি এরপরে তাঁর ভ্রমণ অভিজ্ঞতা থেকে যে বই লেখেন, তার থেকে এই বিষয়ে আমরা অনেক কিছু জানতে পারি।" - তবে সেটাই সঠিক বলবার রীতি। 'তিনি'র পরিবর্তে 'সে' বললে বাংলায় তা ঠিক শোনায় না। বিষয়টা ইংরেজি দিয়ে ভাবতে গেলে মনে হয় না, আদৌ বোঝা সম্ভব। আর ঐ বটের এই বিশেষ সংশোধনীটি আরো আপত্তিজনক এইকারণে যে তাতে শুধুমাত্র 'তাঁর' শব্দটি পরিবর্তন করে 'তার' করে দেওয়া হচ্ছে। উপরের উদাহরণটির উপর তা প্রয়োগ করলে দাঁড়াবে - "তিনি এরপরে তার ভ্রমণ অভিজ্ঞতা থেকে যে বই লেখেন, তার থেকে এই বিষয়ে আমরা অনেক কিছু জানতে পারি।" অর্থাৎ সংশোধনীটি বাক্যটিকেই একটি ভুল বাক্যে পরিণত করলো। তাছাড়া ঐ বটের মাধ্যমে বানান সংশোধনের ক্ষেত্রে আরও একটি ভুল চোখে পড়ল। প্রমিত বাংলার বানানবিধি অনুযায়ী যেকোনও বিদেশি শব্দের বাংলা লিপ্যান্তরের সময় (আরবি বা বিশেষক্ষেত্র বাদে) সাধারণত 'স'ই ব্যবহার করার কথা, 'ষ' কখনওই নয়। তাই 'খ্রিস্ট' বা খ্রিস্টাব্দ' বানানটিই বর্তমানে সঠিক, 'খ্রিষ্ট' বা 'খ্রিষ্টাব্দ' নয়। কিন্তু আলোচ্য বটটি সেই সঠিক বানানটিকেই পরিবর্তন করে ভুলটি নিয়ে আসছে - 'খ্রিস্টাব্দ'এর জায়গায় 'খ্রিষ্টাব্দ'। আর কওন নিয়মে উইকিপিডিয়া:উইকিপ্রকল্প বানান শুদ্ধিকরণ-এ "নীচে" বানানটি ভুল ধরে নেওয়া হল এবং বিভিন্ন স্ট্যান্ডার্ড অভিধানে অনুপস্থিত 'নিচে' বানানটিকে সঠিক ধরে নেওয়া হল সেটাও বোধগম্য হল না। এমনকি দ্বিতীয় বানানটি যদি আমার অজ্ঞাত কোনও নিয়মে সঠিক ধরেও নিই, প্রথম বানানটি তো ভুল নয়। সেক্ষেত্রে সেটা পালটে দেওয়ার প্রশ্ন আসে কোথা থেকে ! একই ভাষায় বিভিন্ন শব্দের ক্ষেত্রে বানানের রকমফের তো থাকেই। - অরিন্দম মৈত্র (আলাপ) ০৮:৫৮, ২১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)
অরিন্দম মৈত্রকে ধন্যবাদ বিষয়টি উত্থাপন / উপস্থাপন করায়! বটের কাজ হলো দ্রুততার সাথে ভুলগুলোকে নিবন্ধ থেকে তুলে সঠিক দিকে নিয়ে উইকিকে গ্রহণযোগ্যতার দিকে নিয়ে চলা। বিষয়টি নিয়ে আলাপ পাতায় পূর্বেই আলোচনা করার দরকার ছিল। এখনো অনেকগুলো নিবন্ধে চন্দ্রবিন্দুর উপস্থিতি রয়ে গেছে। তাঁর-এর পরিবর্তে ‘তার’ হয়ে গেলে অনেকাংশে তাচ্ছিল্যের পর্যায়ে চলে যায়। এবং এখনো বিষয়টি আমি নিজেই মানতে পারিনি; অর্থাৎ, রুচিবিবর্জিত পর্যায়ের ও হাল্কা পর্যায়ের হয়ে গেছে বিষয়টি। আবার, দেখুন যে, তিনি শব্দের পরিবর্তে সে হয়ে গেলেও একই অর্থ বহন করে। উইকি যদিও নিজস্ব গতিতে চলে, তবুও সাধারণ্যের দৃষ্টিভঙ্গীতে প্রশ্নবোধক হয়ে দাঁড়াবে যে বাক্যে ভাষা প্রয়োগের বিষয়ে উইকির সমৃদ্ধি কোনদিকে যাচ্ছে। সংশোধনের পথ যদি থেকে থাকে, তাহলে অন্য বট দিয়ে পূর্বাবস্থায় ফিরিয়ে আনা হউক এবং তা অতি জরুরীভিত্তিতে। লক্ষ্যণীয় যে, যে-কোন নিবন্ধেই প্রশংসাসূচক শব্দের বয়কট করতে হবে; কিন্তু, বয়ষ্কদের ক্ষেত্রে - শ্রদ্ধার চোখে দেখে, তাঁদের প্রতি সম্মাননা প্রদর্শন করা কি বিজ্ঞ ও রত্ন সমতুল্য সকল প্রযুক্তিবিদের কর্ম নয়! ব্যক্তিগত অভিমত হলো, বিস্তর আলোচনার পথ পাড়ি দিয়ে এ ধরনের সিদ্ধান্তগুলো নেয়া উচিত। ধন্যবাদ সহযোগে - Suvray (আলাপ) ১৬:৪৪, ২১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

এখানে কয়েকটি বিষয় ভুলভাবে স্থাপন করা হচ্ছে বলে আমার মনে হয়েছে। উইকিপিডিয়া একটি বিশ্বকোষ এবং বিশ্বকোষের কাজ হচ্ছে সরাসরি সত্যিটা (fact) উপস্থাপন করা। সুনির্দিষ্টভাবে সম্মানসূচকতা দেখানোর মতো বিষয় তাই নিরপেক্ষতার স্বার্থে নীতিগতভাবে এখানে এড়িয়ে যাওয়া হয়। ‘তাঁর’ ব্যবহার করলে তা সুনির্দিষ্টভাবে সম্মানসূচকার্থেই সেটি ব্যবহার করা হয়, তাই ‘তাঁর’ ব্যবহার বর্জনীয়। অপরদিকে প্রয়োগের রীতি, বোধগম্যতা, এবং একঘেয়েমীতা দূর করার জন্য অনেক স্থানে ‘তিনি’ ব্যবহার করা হয়, যেখানে ‘সে’ ব্যবহার হয় না বা যায় না। এটি বাংলা ভাষার প্রায়োগিগ বৈশিষ্ট্য, কিন্তু ‘তাঁর’ ব্যবহার হচ্ছে শুধুমাত্র সম্মানসূচকার্থে একটি চর্চা যা সুনির্দিষ্ট ক্ষেত্রে যিনি প্রয়োগ করছেন তার প্রেক্ষাপটের ওপর নির্ভর করে, সব ক্ষেত্রে নয়। তাই ‘তাঁর’ ব্যবহার নিবন্ধের ক্ষেত্রে সবসময়-ই এড়িয়ে যাওয়া হয় ও নীতিবহির্ভূত। অপরদিকে নিচে ও ‘নীচে’-এর মধ্যে সমস্যা হচ্ছে, বাংলা উইকিপিডিয়া মূলত বাংলা একাডেমির বানানরীতি অনুসরণ করে। বাংলা একাডেমির প্রমিত বানানরীতি অনুযায়ী সর্বাপেক্ষা সঠিক ও গ্রহণযোগ্য বানান হচ্ছে ‘নিচে’ (২০১৫ সালে প্রকাশিত বাংলা একাডেমি’র বাংলা বানান-অভিধান দ্রষ্টব্য)। একই সাথে এটি বহুল ব্যবহার্যও বটে যা গুগল করলেই বোঝা যায়। শিক্ষাবোর্ড কর্তৃক প্রকাশিত বইগুলোতে ‘নিচে’ ব্যবহৃত হয়, সরকারি বিভিন্ন প্রকাশনাতেও তাই। সবকিছু মিলিয়ে ‘নিচে’ তাই সবচেয়ে বেশি গ্রহণযোগ্য ও সঠিক। এখন আসি ‘নীচে’ প্রসঙ্গে, এটি বর্তমানে প্রয়োগের খাতিরে প্রচলিত, কারণ বর্তমান বানানরীতে এর গ্রহণযোগ্যতা হারিয়ে গেছে। কিন্তু বাংলা উইকিপিডিয়া চেষ্টা করে সব সময় অফিসিয়লি সবচেয়ে গ্রহণযোগ্য বানানটি অনুসরণ করতে। এই উদাহরণ অনুসারে ‘বেশি’ গ্রহণ করা হয়, ‘বেশী’ নয়। ‘তৈরি’ সঠিক, ‘তৈরী’ নয়। সবশেষে বলবো, উইকিপিডিয়া:উইকিপ্রকল্প বানান শুদ্ধিকরণ অনুসারে ‘খ্রিস্টাব্দ’ সঠিক ও ‘খ্রিষ্টাব্দ’-কে ভুল বলা হলেও (সেটি তুবা নামে আরেকটি বটের কার্যে যা সক্রিয় নয়), ২০১৫ সালে প্রকাশিত বাংলা একাডেমি’র বাংলা বানান-অভিধানে ‘খ্রিষ্টাব্দ’, ‘খ্রিষ্ট’, ‘খ্রিষ্টপূর্ব’-কেই সঠিক হিসেবে বলা হয়েছে। উল্লেখ্য, ‘খ্রিষ্টাব্দ’ বিদেশি শব্দ নয়, সুতরাং ণ-ত্ব বিধান অনুযায়ী এই যুক্তাক্ষরে ‘ট’-এর সাথে ‘ষ’ ব্যবহৃত হয়। সেই অর্থে বলা যায় বট বা বটের অপারেটরের পক্ষ থেকে উপরে উল্লেখিত তিনটি ক্ষেত্রেই কোনো ভুল নেই। — তানভির • ২১:১২, ২১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

যেখানে একই বাক্যে বা একই প্রচ্ছদে কোনও ব্যক্তিকে 'তিনি' বলে সম্বোধন করা হচ্ছে, (কারণ প্রয়োগের রীতির কারণে সেখানে 'সে' ব্যবহার করা যায় না) এবং ক্রিয়াও ব্যবহৃত হচ্ছে তারই সাথে সামঞ্জস্য রেখে, সেখানে হঠাৎ শুধুমাত্র 'তাঁর' ব্যবহার করলেই দোষ! তাহলে তো বাক্যের গঠনে কোনও সামঞ্জস্য রক্ষার দরকার নেই বলতে হয়। এর সাথে সুনির্দিষ্ট অর্থে সম্মান প্রদর্শনের যে কথা বলা হয়েছে, বাস্তবে তার কোনও সম্পর্কই নেই। আর ভাষার কাঠামো (সমস্ত ভাষারই) যান্ত্রিক নয়। এইভাবে কোনও একটি শব্দকে সুনির্দিষ্ট সম্মানসূচক বলে চিহ্নিত করে দেওয়া বাস্তবে ভাষার ব্যবহারকেই সীমিত ও সাধারণ্যের পক্ষে অগ্রহণযোগ্য করে তোলে। ঊইকিপিডিয়াকে ভালোবাসি বলেই চাই না এইধরনের অদ্ভুত অসামঞ্জস্যপূর্ণ ভাষা ব্যবহারের কারণে সাধারণ বাঙালির কাছে তার গ্রহণযোগ্যতা নিয়ে প্রশ্ন উঠুক। অন্যদিকে 'খ্রিস্ট' শব্দটি বিদেশিই। ওটি পর্তুগিজ থেকে বাংলায় এসেছে। 'অব্দ' শব্দটি তৎসম হলেও তাই 'খ্রিস্টাব্দ' একটি মিশ্র শব্দ, যার মূল স্টেমটি বিদেশি শব্দ খ্রিস্ট। ফলে সেখানে ষ-ত্ব বিধান পালনের প্রশ্ন ওঠে না। ২০১৫ সালে ঢাকার বাংলা আকাদেমি এ সম্পর্কে কী বলেছে জানা না থাকলেও ২০১৭ সালে ঢাকা থেকেই প্রকাশিত ড হায়াৎ মামুদ ও ড মোহাম্মদ আমীন প্রণীত প্রমিত বাংলা লেখার নিয়মকানুন বইতে 'নীচু' বানানটিকেই সুপারিশ করা হয়েছে (পৃ - ২৭)। প্রসঙ্গত পশ্চিমবঙ্গ বাংলা আকাদেনিও এই প্রসঙ্গে একই সুপারিশ করেছে ('নীচ' শব্দের সাথে সমতারক্ষার স্বার্থ 'নীচু' বা 'নীচে' বানানটিই মান্যতা পাবে, যেমন 'ভীত' শব্দের সাথে সমতা রাখতে 'ভীতু')। আর যেখানে কোনও ক্ষেত্রে একাধিক বানান প্রচলিত, সেখানে একটি বানান ঠিক ও অন্যটি ভুল - এই ধরনের সুইপিং বক্তব্য রাখা কতটা ঠিক? বরং সেক্ষেত্রে দু'ধরনের বানানেরই তো স্বীকৃতি বজায় রাখাটাই ঠিক। উপরিউক্ত প্রতিটি ক্ষেত্রেই যে বানান বা ব্যবহারগুলিকে অশুদ্ধ বা নীতিবিরুদ্ধ বলে দেগে দেওয়া হচ্ছে সেগুলি যথেষ্টই বহুল প্রচলিত এবং রীতিসম্মত। ভাষা সম্পর্কে এইধরনের যান্ত্রিক ধারণা নিয়ে বট পরিচালনা করলে তা মুক্ত জ্ঞানচর্চাকে এগিয়ে নিয়ে যাওয়ার সম্ভাবনাকেই ক্ষতিগ্রস্ত করবে বলে আশঙ্কাপ্রকাশ করি। ধন্যবাদ সহযোগে - অরিন্দম মৈত্র (আলাপ) ০৮:২৮, ২৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

পাতা জমা দেওয়া হয়েছে কিন্তু পৃষ্ঠা পর্যালোচনা করা হচ্ছে না[সম্পাদনা]

প্রিয়, প্রশাসনবৃন্দ আমি একটি নিবন্ধ লিখেছি এবং এক মাসের বেশি সময় ধরে পর্যালোচনা করার জন্য এটি জমা দেওয়া হয়েছে৷ এখন পর্যন্ত নিবন্ধটি পর্যালোচনা করা হয়নি। কেউ আমাকে সাহায্য করতে পারেন? Similar2me (আলাপ) ০৭:৪৫, ১৭ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

মোঃমোস্তাফিজুর রহমান শান্ত পাতাটি অপসারণ যোগ্য[সম্পাদনা]

কিন্তু তিনদিন ধরে এই পাতাটি রেখে দেওয়া হয়েছে৷

 করা হয়েছেতানভির • ০৯:৫৩, ২২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

পাতা স্থানান্তরের অনুরোধ[সম্পাদনা]

সম্মানিত,

উইকিপিডিয়ায় নতুন ব্যবহারকারীদের স্বাগত জানানোর টেমপ্লেট:W-graphical টেমপ্লেট বাংলা টেমপ্লেট:স্বাগতম-চিত্রানুগ শিরোনামে স্থানান্তরের অনুরোধ করছি। পাতাটি সুরক্ষিত বিধায় আমি নতুন শিরোনামে স্থানান্তর করতে পারছি না। ধন্যবাদ-ShahadatHossain (আলাপ) ০৭:৩৩, ২০ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Symbol support vote.svg সমর্থন আমি ShahadatHossain ভাইয়ের সাথে একমত।Wikimanbd (আলাপ) ১৬:১১, ২১ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

 করা হয়েছেতানভির • ০৯:৫৩, ২২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Please review my page[সম্পাদনা]

Hello, I submitted a draft nearly 2 months back but it has not been reviewed to date. I had previously started a discussion regarding this but the issue was not addressed. Is there anyone who can help? Similar2me (আলাপ) ১১:১৮, ২২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgSimilar2me:  করা হয়েছে ফিনান্সিয়াল টেকনোলজিস গ্রুপ ~মহীন (আলাপ) ১২:২৯, ২৩ অক্টোবর ২০১৯ (ইউটিসি)