উইকিপিডিয়া:কেন অ্যাকাউন্ট তৈরি করবেন?

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
সরাসরি যাও: পরিভ্রমণ, অনুসন্ধান
নতুন অ্যাকাউন্ট খুলুন
(নিরাপদ সার্ভার)

উইকিপিডিয়া পড়তে আপনার লগ ইন করার প্রয়োজন নেই। এমনকি উইকিপিডিয়া সম্পাদনা করার জন্যেও কোন অ্যাকাউন্ট নিবন্ধনের প্রয়োজন নেই—প্রায় সবাই প্রায় সব নিবন্ধ যেকোন সময় সম্পাদনা করতে পারেন, এমনকি অ্যাকাউন্টে লগ ইন না করেও। অ্যাকাউন্টে প্রবেশ না করলে স্বাভাবিকভাবেই সম্পাদকের সম্পাদনার পাশে তার আইপি ঠিকানাটি প্রদর্শিত হয়, যে ঠিকানাটি সম্পাদকের ইন্টারনেট সেবা প্রদানকারী কোম্পানি বা আইএসপি নিয়োগ করে থাকে। যাই হোক, কোন অ্যাকাউন্ট খুব সহজেই, বিনামূল্যে এবং ঝামেলা ছাড়াই তৈরি করা সম্ভব এবং বেশ কিছু কারণে এটি করা ভাল।


মিডিয়াউইকিতে পড়তে বা সম্পাদনা করতে আপনার অ্যকাউন্ট খোলার প্রয়োজন নেই, যেকেউ, প্রায় যেকোনো পৃষ্ঠা লগইন করা ছাড়াই পড়ার এবং সম্পাদনা করার ক্ষমতা রাখেন।

তারপরেও লগইন করা ভালো, কারণ:

  • যখন আপনি কোনো পৃষ্ঠায় কোনো সম্পাদনা করবেন তখন অন্যান্য ব্যবহারকারীরা আপনাকে আপনার ব্যবহারকারী নাম দেখেই চিনতে পারবেন। নাম, আই.পি. ঠিকানার চেয়ে মনে রাখা কম ঝামেলাপূর্ণ। এছাড়া আপনি যদি বিভিন্ন স্থানে কম্পিউটার ব্যবহার করেন (বাসা, অফিস, ইন্টারনেট ক্যাফে, ইত্যাদি) তবে সবক্ষেত্রে আপনার আই.পি. ঠিকানা ভিন্ন হবে। এটা আপনার ইন্টারনেট ব্যবহারের স্থানের ওপরও নির্ভর করে। তাই প্রতিক্ষেত্রেই আই.পি. ঠিকানা ভিন্ন হবে। ব্যবহারকারী নাম সেজন্য পরিচয় নির্ণয়ে সবচেয়ে ভালো।
  • আপনি আপনার নিজের ব্যবহারকারী পাতা পাবেন, যেখানে আপনি আপনার সম্মন্ধে কিছু তথ্য যোগ করতে পারবেন, এবং একটা আলাপ পাতা যার মাধ্যমে আপনি অন্যান্য ব্যবহারকারীদের সাথেও যোগাযোগ করতে পারবেন।
  • আপনি আপনার ব্যবহারকারী পাতার সহায়ক পাতা হিসেবে বিভিন্ন উপপাতা তৈরিও করতে পারবেন।
  • যেসব পাতার পরিবর্তন আপনি নিয়মিত মনিটর করতে আগ্রহী সেগুলো নজর তালিকা পাতার মাধ্যমে আপনার গোচোরে রাখতে পারবেন।
  • আপনি যদি আপনার ইমেইল অ্যাড্রেস প্রদান করেন, তবে অন্যান্য ব্যবহারকারীরা আপনার সাথে ই-মেইলের মাধ্যমে যোগাযোগ করতে পারবেন। এই সুবিধাটি গোপনীয়—ব্যবহারকারী আপনাকে মেইল করার সময় আপনার মেইল অ্যাড্রেস জানতে পারবে না। আবার আপনি চাইলে আপনার মেইল অ্যাড্রেস আপনি নাও দিতে পারেন।
  • আপনি আপনার পাতাটির নাম পরিবর্তন করতে পারবেন।
  • আপনি আপনার পছন্দমতো পরিবর্তনের মাধ্যমে আপনার পাতার সেটিংস ঠিক করতে পারবেন, যেমন:
নতুন অ্যাকাউন্ট খুলুন
(নিরাপদ সার্ভার)