এই পাতাটি স্থানান্তর করা থেকে সুরক্ষিত।
এই পাতাটি অর্ধ-সুরক্ষিত। শুধুমাত্র নিবন্ধিত ব্যবহারকারীরাই সম্পাদনা করতে পারবেন।

উইকিপিডিয়া:প্রশাসক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Jump to navigation Jump to search


উইকিপিডিয়ার লোগোর সাথে একটি ঝাড়ু, যা উইকিপিডিয়ার প্রশাসকদের প্রতীকচিহ্ন হিসেবে ব্যবহৃত হয়। এর দ্বারা বোঝানো হচ্ছে, একজন সাধারণ ব্যবহারকারীর পাশাপাশি প্রশাসকগণ উইকিপিডিয়ার পরিষ্করণ কাজ-কর্মেও নিয়োজিত থাকেন।

প্রশাসকবৃন্দ হচ্ছেন উইকিপিডিয়ার কিছু বিশ্বস্ত ব্যবহারকারী যাদের বাংলা উইকিপিডিয়ায় কিছু বাড়তি কারিগরী সুবিধা রয়েছে। এই বাড়তি সুবিধাগুলো মূলত প্রশাসন সংক্রান্ত ও রক্ষণাবেক্ষণ কাজে ব্যবহৃত হয়। এই সুবিধাগুলোর মধ্যে রয়েছে, কোনো পাতা সুরক্ষিত/অরক্ষিত করা, অপসারণ করা, পাতার নির্দিষ্ট কোনো সংস্করণ অপসারণ করা, মিডিয়াউইকি সফটওয়্যারের ইন্টারফেস বার্তাগুলো সম্পাদনা করা এবং বিশেষ সময়ে কারণবশত অন্য ব্যবহারকারীকে সম্পাদনায় বাধা প্রদান করা বা বাধা তুলে নেওয়া। প্রশাসকবৃন্দ অনেক সময় অ্যাডমিন বা সিসপ নামেও পরিচিত হন। বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় মোট ১৬ জন প্রশাসক (দেখুন প্রশাসকের প্রাধিকার প্রাপ্ত অ্যাকাউন্টের পূর্ণ তালিকা) রয়েছে।

প্রশাসকগণ এসকল বিশেষ কাজ উইকিপিডিয়ার একজন স্বেচ্ছাসেবী হিসেবেই সম্পাদন করেন। তারা উইকিমিডিয়া ফাউন্ডেশনের নিয়োগকৃত কোনো চাকুরিজীবী নন। প্রশাসকগণ কখনোই নিজেরা সংশ্লিষ্ট এমন কোনো আলোচনায় বাড়তি সুবিধা গ্রহণের উদ্দেশ্যে তাঁদের প্রশাসক ক্ষমতা ব্যবহার করার জন্য অনুমতিপ্রাপ্ত নন। উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবীদের সরাসরি ভোটের মাধ্যমে প্রশাসকগণ নির্বাচিত হন, এবং এই সম্প্রদায় কর্তৃক গৃহীত নীতিমালা অনুসারেই তারা তাদের এই বিশেষ কারিগরী সুবিধাগুলো প্রয়োগ করতে পারেন।

প্রশাসক হওয়ার আবেদন  |  প্রশাসকদের আলোচনাসভা  |  প্রশাসকদের তালিকা

প্রশাসকের ক্ষমতা

প্রশাসকগণের নিম্নলিখিত প্রযুক্তিগত কর্ম সঞ্চালন করার ক্ষমতা রয়েছে:

  • ব্যবহারকারী অ্যাকাউন্ট ও আইপি ঠিকানাসমূহকে সম্পাদনা থেকে বাঁধাদান
  • নির্দিষ্ট পাতার সম্পাদনা সীমাবদ্ধ করতে পাতা সুরক্ষা করার ক্ষমতা
  • ৫,০০০ বা তার চেয়ে কম পুন:পরিক্ষাকৃত পাতাসমূহ অপসারণ
  • শিরোনাম কালোতালিকা ওভাররাইড করা
  • কোন উপযুক্ত শিরোনামের সাথে সংযুক্ত পাতা স্থানান্তর
  • সম্পূর্ণ সুরক্ষিত পাতা সম্পাদনা
  • অপসারণকৃত পাতাসমূহ প্রদর্শন এবং পুনরুদ্ধার
  • সম্পাদনা ইতিহাস লুকানো এবং অপসারণ
  • অন্যান্য বিশেষ কর্ম সঞ্চালন

প্রশাসক অধিকার অর্জন করা

জনমত সমীক্ষা

একজন ব্যবহারকারী স্থায়ী প্রশাসক হতে পারবেন যদি তার প্রতি স্থানীয় ব্যবহারকারী সম্প্রদায়ের সমর্থন থাকে এবং তা জনমত জরিপে প্রকাশ পায়। প্রশাসক এবং প্রশাসন সম্পর্কে বিস্তারিত জানতে, দেখুন প্রশাসন। জরিপের কার্য সম্পাদিত হবে প্রশাসক হওয়ার আবেদন পাতায় এবং জরিপে সমর্থকের ভোটের মাধ্যমে কোন প্রার্থীকে নির্বাচিত করা হবে। প্রশাসক হওয়ার আবেদন পাতায় প্রার্থী নিজে আলোচনায় অংশ নিতে পারেন অথবা অন্য ব্যবহারকারী তার প্রার্থীতার কারণসমূহ ব্যখ্যা করতে পারেন। পূর্বের মনোনয়নগুলোর জন্য দেখুন, মনোনয়ন সংগ্রহশালা

এই নির্বাচন প্রক্রিয়া যে-কোন প্রার্থীর জন্য এক সপ্তাহ স্থায়ী হবে। যদিও সকল ব্যবহারকারী তাদের ভোট দিতে পারবেন কিন্তু একজন অভিজ্ঞ ব্যবহারকারীর মতামত বেশি গুরুত্ব পাবে। একজন ব্যুরোক্রেট (দেখুন প্রশাসকবৃন্দ) এ সমস্ত আলোচনা সংগ্রহশালায় রাখবেন এবং জনমত জরিপের ফলাফল অনুযায়ী কোন ব্যবহারকারীকে প্রশাসকের ক্ষমতা প্রদান করবেন।

অস্থায়ী

কোন ব্যবহারকারী নির্দিষ্ট কারণে অস্থায়ী প্রশাসক হওয়ার জন্য অনুরোধ করতে পারেন। অস্থায়ী প্রশাসকও একই পদ্ধতিতে উপরের জনমত জরিপের ভিত্তিতে নির্বাচিত হবে। যদি এবং কেবল যদি কোন জরুরী অবস্থা দেখা দেয়, তাহলে কোন স্থানীয় ব্যুরোক্রেট তা নিজ বিবেচনায় কোন ব্যবহারকারীকে অস্থায়ী প্রশাসকের অধিকার প্রদান করতে পারবেন। তখন নির্বাচিত ব্যবহারকারী, তাকে প্রদান করা বিশেষ অধিকার মত এবং শুধু মাত্র যে কাজটিই সম্পাদন করবে।

জরুরী অবস্থা

চরম অবস্থায়, একজন ব্যুরোক্রেট একজন স্টুয়ার্ডের মাধ্যমে একজন ব্যবহারকারীর প্রশাসন অধিকারসমুহ প্রত্যাহার করে নিতে পারে। স্টুয়ার্ড ধরে নিবেন যে তা সম্প্রদায়ের সিদ্ধান্ত হওয়ার আগ পর্যন্ত সাময়িকভাবে করা হবে। এটি কেবলমাত্র তখনই করা উচিত যখন ব্যুরোক্রেট মনে করবেন যে একজন প্রশাসক তিনি অস্বাভাবিক আচরণ করছেন এবং প্রশাসনিক কর্মকাণ্ডে তার অযোগ্যতা প্রমাণ হয়েছে। একটি জনমত জরিপ ব্যুরোক্রেটের এই সিদ্ধান্তের পক্ষে এবং বিপক্ষের বিষয়গুলো আলোচিত হবে।

বিশেষ ক্ষেত্র

  • অনুরোধ: একজন প্রশাসক তার নিজের অধিকার প্রত্যাহার করে নেওয়ার অনুরোধ করলে তা অনতিবিলম্বে গ্রহণ করা হবে। তবে পুনরায় এ অধিকার চাইলে তাকে পুনরায় প্রশাসক অধিকার অর্জনের পদ্ধতি অনুসরণ করতে হবে।
  • অস্থায়ী প্রশাসক: একজন ব্যবহারকারীর অস্থায়ী প্রশাসনের অধিকার তার প্রদর্শিত কার্যকারণ সম্পাদিত হওয়ার পরই প্রত্যাহার করে নেওয়া উচিত। স্বাভাবিক পদ্ধতিতে তিনি স্থায়ী প্রশাসক হওয়ার জন্য আবেদন করতে পারেন। তবে, অস্থায়ী প্রশাসক থাকাকালীন স্থায়ী প্রশাসক হওয়ার জন্য আবেদন করা যাবে না।

প্রশাসকত্ব পর্যালোচনা ও অপসারণ

যদি কোনো প্রশাসক প্রশাসনিক অধিকারের অপব্যবহার করেন তবে তাঁর এই অধিকার সরানো যাবে। এছাড়া সম্পদায়ের আলোচনা ও ঐক্যমতের ভিত্তিতেও কোন প্রশাসকের প্রশাসকত্ব বাতিল করা যাবে।

নিষ্ক্রিয় প্রশাসক অপসারণ

নীতির সংক্ষিপ্ত:
WP:নিষ্ক্রিয়তা
  1. প্রশাসক যিনি গত ১ বছরে কোন প্রশাসক কর্ম বা কোন ধরণের কোন সম্পাদনা করেননি তার অধিকার স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে।
  2. প্রশাসক যিনি গত ১ বছরে ৫০টির কম প্রশাসক কর্ম (যে কর্মের জন্য প্রশাসক সরঞ্জামের প্রয়োজন) করেছেন এবং ৭০টির কম অন্যান্য সম্পাদনা (যে কর্মের জন্য প্রশাসক সরঞ্জাম প্রয়োজন নেই) করেছেন, তার প্রশাসকত্ব বাতিল করা যাবে; তবে
    1. তার অধিকার বাতিলের কমপক্ষে এক সপ্তাহ পূর্বে তাকে আলাপ পাতার মাধ্যমে জানাতে হবে বা সতর্ক করতে হবে। বার্তা পাওয়ার এক সপ্তাহের মধ্যে উক্ত প্রশাসক, প্রশাসক অধিকার রাখতে চাইলে সেক্ষেত্রে তাকে আলোচনাসভার মাধ্যমে সম্প্রদায়কে অবহিত করতে হবে যে তিনি অধিকারটি রাখতে চান (কোন ভোটাভুটি নয়)।[১][২]
    2. তবে বার্তা দেওয়ার এক সপ্তাহ পর যদি কোন ধরণের সাড়া পাওয়া না যায় সেক্ষেত্রে অধিকার বাতিল হবে।
  3. যেহেতু বাংলা উইকিপিডিয়ায় প্রশাসক অধিকার শুধু বৈশ্বিক স্টুয়ার্ডগণই অপসারণ করতে পারেন সেহেতু প্রশাসক অধিকার অপসারণের জন্য মেটাতে আবেদন করতে হবে। অপসারণের অবেদনটি বাংলা উইকিপিডিয়ার যে কোন অভিজ্ঞ ব্যবহারকারী নিয়ম মেনে করতে পারেন তবে প্রশাসক দলের অন্য একজন সদস্যের পক্ষ থেকে অপসারণের আবেদনটি করার চেষ্টা করা উচিত। উল্লেখ্য, প্রশাসক অধিকারের সাথে সাথে ব্যবহারকারীর বাংলা উইকিপিডিয়াতে অন্য উচ্চ পর্যায়ের অধিকারসমূহ (যদি থাকে) যেমন, ব্যুরোক্র্যাট, ব্যবহারকারী পরীক্ষক অপসারণ হয়ে যাবে।

স্বেচ্ছায় অপসারণ

যেকোন প্রশাসক স্বেচ্ছায় তাঁর প্রশাসক অধিকার বাতিলের জন্য উইকিপিডিয়া:ব্যুরোক্র্যাটদের আলোচনাসভায় অনুরোধ করতে পারেন।

বিরোধ বা অভিযোগ

বেশীরভাগ ক্ষেত্রে, প্রশাসকের সাথে বিরোধগুলি স্বাভাবিক বিবাদ মিমাংসার প্রক্রিয়ার মধ্য দিয়ে সমাধান করা উচিত। যদি কোনও প্রশাসকের প্রশাসনিক ক্ষমতা নিয়ে বিতর্ক সৃষ্টি হয়, তবে সম্প্রদায়ের আলোচনা ও ঐক্যমতের ভিত্তিতেও কোন প্রশাসকের প্রশাসকত্ব বাতিল করা যাবে।


বাংলা উইকিপিডিয়ার প্রশাসকবৃন্দ

বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় মোট ১৬ জন প্রশাসক রয়েছে। প্রশাসক অধিকারপ্রাপ্ত ব্যবহারকারী অ্যাকাউন্টসমূহের স্বয়ংক্রিয় তালিকাটি এখানে দেখুন

সক্রিয় প্রশাসকবৃন্দ

বর্তমানে সক্রিয় নন

প্রশাসকবৃন্দের কাজের পরিসংখ্যান

বাংলা উইকিপিডিয়ার সাবেক প্রশাসকবৃন্দ

এটি বাংলা উইকিপিডিয়ার সাবেক প্রশাসকদের সম্পূর্ণ তালিকা।

সময়ক্রম

এটি বাংলা উইকিপিডিয়ার প্রশাসকদের প্রশাসক হওয়ার সময়ক্রম। প্রশাসক হওয়ার তারিখ অনুসারে এই সময়ক্রম তৈরি করা হয়েছে।

ব্যবহারকারী:Ferdousব্যবহারকারী:Ibrahim Husain Merajব্যবহারকারী:Intakhabব্যবহারকারী:Ashiq Shawon‎ব্যবহারকারী:Moheenব্যবহারকারী:Bodhisattwaব্যবহারকারী:Tanweer Morshedব্যবহারকারী:NahidSultanব্যবহারকারী:Hasiveব্যবহারকারী:আফতাবুজ্জামানব্যবহারকারী:Suvrayব্যবহারকারী:Nasirkhanব্যবহারকারী:Wikitanvirব্যবহারকারী:Jayantanthব্যবহারকারী:Muhammadব্যবহারকারী:Rajibul Hasanব্যবহারকারী:Dr.saptarshiব্যবহারকারী:Bellayetব্যবহারকারী:Ragibব্যবহারকারী:Zaheenব্যবহারকারী:Hiwamy

আরও দেখুন

টীকা

  1. এছাড়া যদি কোন প্রশাসক বার্তা পাওয়ার ৭ দিনের মধ্যে প্রশাসক কর্ম এবং সম্পাদনা করে সক্রিয়তা নীতিমালাসমূহ পূরণ করে সেক্ষেত্রে তিনি সক্রিয় হিসেবে গণ্য হবেন এবং তার আলোচনাসভায় বার্তা না রাখলেও চলবে। বাংলা উইকিপিডিয়াতে কোন একটি নির্দিষ্ট মাসে বা ছয় মাস বা এক বছর পরপর নির্দিষ্ট সময়ে প্রশাসকের নিষ্ক্রিয়তা অনুসন্ধান করতে হবে এমন কোন নিয়ম নেই; সতন্ত্রভাবে যখন কোন প্রশাসক গত ১ বছরের জন্য নিষ্ক্রিয় হবেন তখন যে কোন ব্যবহারকারী স্বপ্রণোদিত হয়ে তাকে নিষ্ক্রিয়তার বার্তা রেখে সতর্ক করতে পারেন।
  2. কোন প্রশাসক নিষ্ক্রিয়তা সতর্কতা পাওয়ার পর যদি আলোচনাসভাতে বার্তার মাধ্যমে সরঞ্জাম রাখতে ইচ্ছুক থাকেন সেক্ষেত্রে সংশ্লিষ্ট প্রশাসককে অবশ্যই বার্তা রাখার ৩ মাসের মধ্যে সক্রিয়তার নীতি পূরণ করতে হবে। অন্যথায়, তার অধিকার সরাসরি বাতিল হবে।

বহিঃসংযোগ