ব্যবহারকারী আলাপ:Ibrahim Husain Meraj

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

পরিচ্ছেদসমূহ

উইকিপিডিয়া বাধাদান সম্পর্কে[সম্পাদনা]

প্রিয়, মেরাজ ভাই, কিছুক্ষণ আগেও দেখলাম বিশাল রাজা এমবিবিএস নামের একটি একাউন্ট থেকে ধ্বংসপ্রবণতা করা হচ্ছে, যেমনটা ঘণ্টা দুয়েক আগে RuksanaM ও করেছিল। যদিও আপনি ওনাদের বর্তমানে বাধাদান করেছেন। মনে হয় ইনিও সেই একই ব্যক্তি। আপনার কাছে একটা প্রশ্ন হলো উনাকে তো বারবার বাধাদান করা হচ্ছে এরপরও ওনি কিভাবে একাউন্ট তৈরি করতে পারতেছে। ওনার আইপি ঠিকানাসহ কি ব্লক করা হয়েছে নাকি শুধু একাউন্টসমূহ ব্লক করা হচ্ছে। আমার মনে হয় বৈশ্বিকভাবে ওনার আইপি ঠিকানা বাধা দিলে ওনি হয়তো একই ডিভাইস থেকে আর একাউন্ট তৈরি করতে পারবেন না। বিষয়টি একটু বিবেচনায় নিবেন, ধন্যবাদ। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৩:৩৮, ১৪ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

আল রিয়াজ উদ্দীন ভাই, আমি শুধু বাংলা উইকিতেই বাধা দিতে পারি। বৈশ্বিকভাবে নয়। আপনার মতামতের জন্য ধন্যবাদ। -১৩:৪৯, ১৪ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

নতুন নিবন্ধনে তথ্য, উৎস, সারাংশ যোগ করা সম্পর্কে জানতে চাই।[সম্পাদনা]

আমি গোলাপী আক্তার নামে একটি নিবন্ধন লিখেছিলাম। তাতে দেশের বড় মানের কয়েকটি পত্রিকার তথ্য যোগ করে দিয়েছিলাম। তারপরও নিবন্ধন টি অপসারণ করা হয়েছ।কোন ত্রুটির কারনে অপসারণ করা হয়েছে জানালে উপকৃত হব। ত্রুটি গুলো জানলে পরবর্তীতে নিবন্ধন লিখলে হয়ত আর ভুল হবে না। আমি উইকিপিডিয়ায় নিবন্ধন লিখতে আগ্রহী। ===সুরভী আক্তার === সুরভী আক্তার (আলাপ) ১১:০৫, ১৬ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

বাঙালি রাজনীতিবিদ[সম্পাদনা]

মেরাজ ভাই, আপনি পশ্চিমবঙ্গের রাজনীতিবিদ বিষয়শ্রেণীওয়ালা নিবন্ধ থেকে বাঙালি রাজনীতিবিদ বিষয়শ্রেণী সরাচ্ছেন দেখলাম। এটি সরানো উচিত নয় বলে আমি মনে করি। কেননা, পশ্চিমবঙ্গে অবাঙালি প্রায় ১৪%। তাছাড়া, পশ্চিমবঙ্গের রাজনীতির ময়দানে অবাঙালি প্রভাবশালী রাজনীতিবিদের সংখ্যা কম নয়।--S. M. Nazmus Shakib (আলাপ) ১৭:৩৯, ১৬ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

নাহিদ ভাইয়ের আলাপ পাতায় অসভ্য নাম[সম্পাদনা]

Gnome-edit-redo.svgIbrahim Husain Meraj:, নাহিদ ভাইয়ের আলাপ পাতায় প্রচুর অসভ্য নাম দেখতে পাচ্ছি, ওগুলো মুছে ফেলার অনুরোধ করছি এবং ঐ প্রত্যেক এ্যাকাউন্টগুলোকে বাঁধা দিন যাতে আর সম্পাদনা করতে না পারে। 116.58.203.41 (আলাপ) ১৩:৪৮, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

নাহিদ ভাইয়ের আলাপ পাতার ইতিহাস দেখুন[সম্পাদনা]

Gnome-edit-redo.svgIbrahim Husain Meraj:, নাহিদ ভাইয়ের আলাপ পাতায় প্রচুর অসভ্য নাম দেখতে পাচ্ছি, ওগুলো মুছে ফেলার অনুরোধ করছি এবং ঐ প্রত্যেক এ্যাকাউন্টগুলোকে বাঁধা দিন যাতে আর সম্পাদনা করতে না পারে (নাহিদ ভাইয়ের আলাপ পাতার ইতিহাস দেখুন, অসভ্য ব্যবহারকারীগুলোর নাম অপসারণ করুন)। 43.245.120.17 (আলাপ) ১৩:৫৩, ২৭ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

নীলফামারী নিবন্ধের দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

নীলফামারী নিবন্ধটি উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণের জন্য একটি ট্যাগ লাগানো হয়েছে। নিম্নলিখিত কারণে এটি করা হয়েছে:

ব্যবহারকারী:Kayser Ahmad/নীলফামারী থেকে স্থানান্তর করতে

দ্রুত অপসারণ নীতি অনুসারে, যেসকল নিবন্ধ উইকিপিডিয়ার সাধারণ নীতিমালা অনুসরণ করেনি সেগুলো যেকোন মুহুর্তে অপসারণ করা হতে পারে।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখার উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। কায়সার আহমাদ (আলাপ) ০৩:৫১, ২৯ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

অসলো পাতা প্রসঙ্গ[সম্পাদনা]

আপনার উপরোক্ত পাতাটি অত্যন্ত ছোট, আপনি একজন অভিজ্ঞ পুরাতন উইকিপিডিয়ান, আপনি মনে হয় পাতাটি অনেক পূর্বে তৈরি করেছিলেন যাতে এটি সম্পর্কে অবগত নন, আমি উক্ত পাতাটি বড় করার জন্য অনুরোধ জানাচ্ছি।এফ আর শুভ (আলাপ) ১৫:২৮, ৩০ সেপ্টেম্বর ২০১৯ (ইউটিসি)

এফ আর শুভ, ধন্যবাদ মনে করিয়ে দেবার জন্য। আপনিও কিন্তু এই পাতায় অবদান রাখতে পারেন। -মেরাজ (আলাপ) ১৬:২৫, ২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

পাতাটিতে অবদানের অনুমতি দেওয়ার জন্য ধন্যবাদ, কিন্ত আমার হৃদযন্ত্রে শল্যচিকিৎসা পাতাটি অসম্পূর্ণ, পাতাটি সম্পূর্ণ হলে আমি উক্ত পাতাটিতে অবদান রাখার চেষ্টা করব।এফ আর শুভ (আলাপ) ১৭:০১, ২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Mark Arr কে বাধাদানের অনুরোধ[সম্পাদনা]

প্রিয় মেরাজ ভাই, user:Mark Arr নামক ব্যবহারকারী আপনার আলাপ পাতা, আমার আলাপ পাতা ও নাহিদ ভাইয়ের আলাপ পাতায় অশ্লীল শব্দ ব্যবহার করে ধ্বংসপ্রবণতা করতেছে, যেগুলো ইতোমধ্যে আমি রোলব্যাক করেছি, অনুগ্রহ ওনাকে ব্লক করতে অনুরোধ জানাচ্ছি । আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৩:৫৪, ৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgIbrahim Husain Meraj, NahidSultan, এবং Wikitanvir: Mark Arr (যিনি জঙ্গলবাসী বা বিশাল খান নামে পরিচিত) ওনি এখনও ধ্বংসপ্রবণতা করে যাচ্ছেন। অনুগ্রহ করে ওনাকে বাধা দিন এবং আমার ব্যবহারকারী পাতায় ওনার অশ্লীল বার্তার সারাংশসমূহ ডিলিট করে দেওয়ার অনুরোধ জানাচ্ছি। ধন্যবাদ। আল রিয়াজ উদ্দীন (আলাপ) ১৪:০৭, ৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

জানানো জন্য ধন্যবাদ, রিপন ভাই। উল্লেখিত অ্যাকাউন্টটিকে বাধা প্রদান করা হয়েছে ও ধ্বংসাত্মক সম্পাদনাগুলোও সরিয়ে ফেলা হয়েছে। — তানভির • ১৪:২৬, ৬ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

আপনাকে একটি উইকিপিডিয়া টি-শার্ট প্রদানের জন্য মনোনীত করা হয়েছে[সম্পাদনা]

GlobeTeeGray.jpg
সুপ্রিয় Ibrahim Husain Meraj,

অত্যন্ত আনন্দের সাথে জানাচ্ছি যে, বাংলা উইকিপিডিয়ায় আপনার নিরলস অবদানের জন্য ধন্যবাদস্বরূপ উইকিপিডিয়া টি-শার্টের প্রস্তাবনা পাতায় আপনাকে টি-শার্ট প্রদানের জন্য মনোনীত করেছি। ধন্যবাদ।

আপনার উইকিযাত্রা শুভ ও আনন্দময় হোক এই কামনায় -Suvray (আলাপ), বৃহস্পতিবার ১০:৪৬, ১০ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

খালি বিষয়শ্রেণী অপসারণ প্রসঙ্গে[সম্পাদনা]

মেরাজ ভাই, বিষয়শ্রেণী:যৌনসঙ্গমবিষয়শ্রেণী:যৌন অনুপ্রবেশ বিষয়শ্রেণী দুটো আপনি অপসারণ করেছেন যা আমি ফিরিয়ে এনে সঠিক বিষয়শ্রেণীতে পুননির্দেশ করেছি। কারণ এ দুটি বিষয়শ্রেণী আসলে ভুলক্রমে তৈরি হওয়ার সম্ভাবনা বেশি তাই বিষয়শ্রেণী পুনর্নির্দেশ দিয়ে রাখলে আমার মতে তা অবদানকারীদের সঠিক বিষয়শ্রেণী সম্পর্কে ধারণা দেবে। আরেকটা অনুরোধ, যদি খালি বিষয়শ্রেণী অপসারণ করা যায়, তবে আমি আমাদের উইকির প্রেক্ষিতে এটিকে বর্তমানে (আগে খুব একটা কাজে দিতো না) নিরুৎসাহিত করবো। জানেন তো আমাদের উইকিতে অনেকেই বিশেষ:বিষয়বস্তু অনুবাদ ব্যবহার করে নিবন্ধ অনুবাদ করেন। এই ফিচারটির একটি সুবিধা হলো, যদি ইংরেজির ঐ নিবন্ধে থাকা বিষয়শ্রেণী ইতোমধ্যেই বাংলায় থাকে (উইকিউপাত্তের আন্তঃউইকি সংযোগের মাধ্যমে) তবে সঠিক বিষয়শ্রেণীটি স্বয়ংক্রিয়ভাবে যুক্ত হয়ে যায় তাই ব্যবহারকারীকে বিষয়শ্রেণীগুলো কষ্ট করে অনুবাদ করতে হয় না (যা করতে হলে অনুবাদের সামান্য পার্থক্যের কারণে একই বিষয়ের একাধিক বিষয়শ্রেণী তৈরির সম্ভাবনা বাড়ে)। এতে বিভ্রান্তি বা ভুলের সম্ভাবনা কমে। আশা করি বিষয়টি বিবেচনা করবেন। অনেক ধন্যবাদ। — তানভির • ১৮:১৯, ২২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

ধন্যবাদ। বিষয়টি ধরিয়ে দেবার জন্য। -মেরাজ (আলাপ) ১৮:২০, ২২ অক্টোবর ২০১৯ (ইউটিসি)

বিষয়শ্রেণী সরানো[সম্পাদনা]

ভাই, সকল বিষয়শ্রেণী:বাংলাদেশের আন্তর্জাতিক ফুটবলার নিবন্ধ থেকে বিষয়শ্রেণী:বাংলাদেশী ফুটবলার সরিয়েছেন কেন? উইকিতে সাধারণত সকল ফুটবল খেলোয়াড়কে তার দেশের বিষয়শ্রেণীতে রাখা হয়। সে আন্তর্জাতিক খেলুক বা না খেলুক। যদি সে খেলে তবে সে একই সাথে আন্তর্জাতিকেও থাকবে। সকল উইকিগুলিতে এই নিয়মে ফুটবলার, ক্রিকেটার, তীরন্দাজ ইত্যাদি রাখা হয়েছে, আমি সেই সাধারণ রীতি অনুসরণে থাকতে চাই। অনুগ্রহ করে নিবন্ধ থেকে মূল বিষয়শ্রেণীটি সরাবেন না ভাই। --আফতাবুজ্জামান (আলাপ) ০২:১৫, ১ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান:, ধন্যবাদ ভাই, বিষয়টি ধরিয়ে দেবার জন্য। এছাড়া কিন্তু অন্যান্য ক্ষেত্রে মূল বিষয়শ্রেণী থাকবে না। -মেরাজ (আলাপ) ১০:৫৬, ৭ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

রাসেল রায়হান[সম্পাদনা]

প্রিয় মেরাজ, বলতে পারেন আর কি কি তথ্য প্রমান যুক্ত হলে রাসেল রায়হান এর নিবন্ধ অপসারিত হবে না, প্রমান হবে তার গুণাগুন এবং কর্ম উপযুক্ত।

রাসেল রায়হান জীবনানন্দ দাশ পান্ডুলিপি পুরস্কার প্রাপ্ত ব্যক্তি এবং সে প্রথম আলো পত্রিকায় বর্তমানে চাকরিরত আছেন।

আমি মনে করি তার নিবন্ধ যুক্ত থাক। সে উপযুক্ত একদিন ঠিক তাকে যুক্ত করতে হবে এবং প্রতিবছর তাকে সম্পাদনা করতে হবে, দিন গড়াবে তার তথ্যভাণ্ডার ভারি হতে থাকবে। - — আমিনুল ইসলাম রুদ্র (আলাপঅবদান) এই স্বাক্ষরহীন মন্তব্যটি যোগ করেছেন।

Gnome-edit-redo.svgআমিনুল ইসলাম রুদ্র:, সুধী, আপনি আপনার মতামত, উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/রাসেল রায়হান এই পাতায় দিন। ধন্যবাদ-মেরাজ (আলাপ) ০৪:১৪, ৩ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

চিত্র অপসারণ প্রসঙ্গে[সম্পাদনা]

Gnome-edit-redo.svgIbrahim Husain Meraj: অনুগ্রহ জানালে খুশি হতাম যে নিচের চিত্রগুলো অপসরণ না করে কেনো রোলব্যাক করা হয়েছে। ধন্যবাদ! জনি (আলাপ) ০৮:৪৫, ২০ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

ZI Jony ভাই, ছবিগুলোর মেটাডাটা আছে, মানে ছবিগুলোর কপিরাইট আপলোডকারীর। তাই ছবিগুলো মুছা যাবে না। -মেরাজ (আলাপ) ০৯:৩৭, ২০ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
মেরাজ ভাই, সেটা শুধু মাত্র উইকিকমন্সের জন্য প্রযোজ্য। বাংলা উইকিতে রাখা যাবেনা। "ফ৭ অথবা ফ১০" এর আওতায় অপসারণ করা যায়। ধন্যবাদ! জনি (আলাপ) ১০:০৩, ২০ নভেম্বর ২০১৯ (ইউটিসি)
ZI Jony ভাই, 'ফ১০' - হলোঃ 'Files uploaded that are neither image, sound, nor video files (e.g. .doc, .pdf, or .xls files) which are not used in any article and have no foreseeable encyclopedic use' - এইক্ষেত্রে যেহেতু ফাইলগুলো ছবি, তাই রাখা যাবে।
'ফ৭' - হলোঃ 'Non-free images or media from a commercial source (e.g., Associated Press, Getty), where the file itself is not the subject of sourced commentary, are considered an invalid claim of fair use and fail the strict requirements of WP:NFCC.' - এইক্ষেত্রে যেহেতু ফাইলগুলো যেহেতু উন্মুক্ত, তাই রাখা যাবে। ধন্যবাদ। -মেরাজ (আলাপ) ১০:৩৪, ২০ নভেম্বর ২০১৯ (ইউটিসি)

উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্পে আমন্ত্রণ[সম্পাদনা]

Wiki-vänlig.png

সুধী,
আমরা কয়েকজন বছরব্যাপী বাংলাদেশের উপজেলাসমূহের নিবন্ধ বাংলা উইকিপিডিয়ায় সমৃদ্ধ করার প্রকল্পে কাজ করছি। নিয়মিত একজন অবদানকারী হিসেবে ‘কয়েকটি নিবন্ধ সমৃদ্ধ করতে’ আপনাকেও এই প্রকল্পে আমন্ত্রণ জানাচ্ছি। ২০২০ সালের মধ্যে বাংলাদেশের সব উপজেলার নিবন্ধ বাংলা উইকিপিডিয়াতে সমৃদ্ধ ও মানসম্মত করাই এই প্রকল্পের উদ্দেশ্য। যোগদান করুন: বাংলাদেশের উপজেলার নিবন্ধ সমৃদ্ধকরণ প্রকল্প। ধন্যবাদ - নাহিদ সুলতান (আলাপ), বৃহস্পতিবার ১৪:৫৩, ১২ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

অনুরোধ[সম্পাদনা]

নকীব বটকে তানভীর ভাই বিশেষ কারণবশত (আমার অসাবধানতায়) ব্লক করেছেন। কিন্তু আমি এখন সতর্কভাবে ৩/৪ টি পাতায় পরীক্ষামূলক সম্পাদনা করতে চাচ্ছি। তাই বটকে (সাময়িকভাবে) আনব্লক করার অনুরোধ জানাচ্ছি। নকীব সরকার বলুন... ০৫:৩৪, ২৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

প্রিয় নকীব ভাই, তানভীর ভাই জেনে শুনেই এই বটকে বাধা দিয়েছে। আপনি বট পরিচালনার পূর্বে এই পাতায় অনুমতি নিতে হবে, তারপরই আপনি বট ব্যবহার করতে পারবেন। ধন্যবাদ। -মেরাজ (আলাপ) ০৬:১০, ২৯ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)
ধন্যবাদ। এই পাতাটি দেখার অনুরোধ রইল। নকীব সরকার বলুন... ০৭:২১, ৩১ ডিসেম্বর ২০১৯ (ইউটিসি)

বিষয়শ্রেণী:আর্ন্তজাতিক নিরাপত্তা-এর দ্রুত অপসারণ প্রস্তাবনা[সম্পাদনা]

উইকিপিডিয়া থেকে দ্রুত অপসারণ করার জন্য বিষয়শ্রেণী:আর্ন্তজাতিক নিরাপত্তা পাতায় একটি ট্যাগ সংযুক্ত করা হয়েছে। এটি দ্রুত অপসারণের বিচারধারার বি১ ধারা অনুযায়ী করা হয়েছে, কারণ বিষয়শ্রেণীটি সাতদিন অথবা তারও বেশি সময় ধরে ফাঁকা ছিল এবং এটি কোন দ্ব্যর্থতা নিরসন বিষয়শ্রেণী, প্রকল্প বিষয়শ্রেণী, রক্ষণাবেক্ষণ বিষয়শ্রেণী নয় কিংবা বর্তমানে এটি নিয়ে বিষয়শ্রেণীর জন্য আলোচনায় কোন আলোচনা চলছে না।

আপনি যদি মনে করেন যে এই নোটিশটি এখানে ভুল করে প্রদান করা হয়েছে, তবে এই অপসারণের আপত্তি জানাতে নিবন্ধে যেয়ে দ্রুত অপসারণের আপত্তি করতে চাইলে এখানে ক্লিক করুন লেখার উপর ক্লিক করুন। এটি করার ফলে আপনি আগে থেকে বিন্যস্ত সংশ্লিষ্ট নিবন্ধের আলাপ পাতা পাবেন, সেখানে আপনি ব্যাখ্যা করুন, কেন নিবন্ধটি দ্রুত অপসারণ করা উচিত নয়। অথবা আপনি নিবন্ধের আলাপ পাতায় সরাসরি আপনার কারণ ব্যক্ত করতে পারেন। কিন্তু এটাও মনে রাখবেন, দ্রুত অপসারণ ট্যাগ কোনো নিবন্ধে করা হলে, কোনো দেরি না করে অপসারণ করা হয় যদি নিবন্ধটি দ্রুত অপসারণ বিচারাধারার সাথে মিলে যায়। এটি যদি দ্রুত অপসারণের বিচারধারা অনুসারে না হয় তবে নিবন্ধ থেকে এই নোটিশটি সরিয়ে ফেলুন, কিন্তু অনুগ্রহপূর্বক আপনার নিজের তৈরি করা নিবন্ধ থেকে এ নোটিশটি সরিয়ে ফেলবেন না আমরা আপনাকে নিবন্ধটিকে সম্প্রাসারণ করতে উৎসাহিত করছি। আরও মনে রাখবেন যে, নিবন্ধের বিষয় অবশ্যই উল্লেখযোগ্য হতে হবে ও নির্ভরযোগ্য উৎস থেকে তথ্যসূত্রগুলো যাচাইযোগ্য হওয়া উচিত। যদি ইতিপূর্বে নিবন্ধটি অপসারিত হয়ে থাকে আপনি কোনো একজন সক্রিয় প্রশাসকের সহিত যোগাযোগ করুন।

অনুগ্রহপূর্বক আরও লক্ষ করুন যে, অপসারণের প্রস্তবনা কোনো ব্যক্তিগত আক্রমণ নয়। এটি শুধুমাত্র একটি নোটিশ যা উইকিপিডিয়ার নীতিমালা অনুসারে আপনাকে প্রদান করা হয়েছে। উইকিপিডিয়ায় অবদান রাখার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার আরও কোনো প্রশ্ন থাকলে আপনি বিনা দ্বিধায় আমার আলাপের পাতায় বার্তা রাখতে পারেন। নকীব বট (আলাপ) ১১:৩৩, ২২ জানুয়ারি ২০২০ (ইউটিসি)

শাহ সুফী ফয়জুদ্দীন (র:) এর প্রতিষ্ঠিত জামে মসজিদ প্রতিষ্ঠার ইতিহাস[সম্পাদনা]

সুফী ফয়জুদ্দিন (র:)এর নিজ হাতে প্রতিষ্ঠিত মসজিদ খানি দক্ষিণ বঙ্গে ইসলাম প্রচারের ক্ষেত্রে খুব গুরুত্ব বহন করে যা ইংরেজি ১৯০০ সালে প্ৰতিষ্ঠিত হয় যা বড়পীর আব্দুল কাদের জিলানী (র:) এর একজন বংশধর এর নির্দেশে প্রতিষ্ঠিত হয়। এটি ইসলামের ইতিহাসের অতীব জরুরি বিষয়। এটা কোনো ভাবেই অপসারণ যোগ্যনা। তাই দয়া করে এটাকে সংযোগ করা জরুরি বলে মনে করি। মসজিদে যারা কদম রেখেছেন এবং নামাজ পড়েছেন:

দক্ষিণ অঞ্চলের ইসলামের বাতি ঘর হিসেবে সুপরিচিত সুফী ফয়জুদ্দিন (র:) এর বাড়ীর মসজিদে যারা কদম রেখেছেন এবং নামাজ পড়েছেন। যেমনঃ

(১) বড়পীর আব্দুল কাদের জিলানী (র:) এর সুযোগ্য বংশধর,আওলাদে রাছুল (যিনি অত্র মসজিদ নির্মাণের প্রেরণা ছিলেন) সৈয়দ শাহ বোগদাদী (র:) এবং তার সহচরগণ। (২) জানা গেছে, ছারছীনা শরীফের প্রতিষ্ঠাতা কুতুবুল আলম, মোজাদ্দেদে জামান হযরত মাওলানা শাহ নেছারউদ্দিন আহমদ (র:) তার তরিকতের খেলাফত প্রাপ্ত হওয়ার পর দক্ষিণ অঞ্চলে আসেন এবং এই মসজিদে তাশরীফ আনেন। (৩) ছারছীনা শরীফের পীর মোজাদ্দেদে জামান মরহুম শাহ সুফী হযরত মাওলানা আবু জাফর মোহাম্মদ ছালেহ (র:) ও তার একান্ত সহচরগণ। (৪) পাঙ্গাশিয়া দরবার শরীফের প্রতিষ্ঠাতা পীরে কামেল শাহ সুফী হযরত মাওলানা হাতেম আলী (র:) ও তার একান্ত সহচরগণ। (৫) পাঙ্গাশিয়া দরবার শরীফের বর্তমান মরহুম মাদারজাত ওলি ও পীরে কামেল হজরত মাওলানা শাহ মোহাম্মদ আমিন ছাহেব (র:) ও তার একান্ত সহচরগণ। (৬) পাঙ্গাশিয়া দরবার শরীফের আলা হযরত পীর ছাহেব কেবলা হযরত মাওলানা শাহ মোহাম্মদ ওলিউল্লাহ (দা:বা:আ:) (৭) জৈনপুর খান্দানের বর্তমান জ্যেষ্ঠ পীর ও আওলাদে রাসূল শাহ সুফী হযরত মাওলানা জাফর আহমেদ সিদ্দিকী আল-কোরাইশী (র:) এর খলিফা ও একান্ত সহচর হযরত মাওলানা আব্দুর রাজ্জাক ছাহেব (মা:জি:আ:)

মাসুম বিল্লাহ কাওছারী (আলাপ) ১৫:১৪, ১৭ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

মাসুম বিল্লাহ কাওছারী ভাই, আপনাকে ধন্যবাদ, উইকিতে সম্পাদনা করার জন্য। আপনি এই পাতাটি উইকিপিডিয়া:উৎসনির্দেশ পড়ুন। তারপর গুছিয়ে নিবন্ধটি তথ্যসূত্র সহকারে লিখুন। ধন্যবাদ। -মেরাজ (আলাপ) ০৮:৪৫, ১৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)

শাহ সুফী ফয়জুদ্দীন (র:) এর প্রতিষ্ঠিত জামে মসজিদ প্রতিষ্ঠার ইতিহাস[সম্পাদনা]

আমাকে কি দয়া করে একটা স্যাম্পল নিবন্ধ দেয়া যাবে কিছু ধারণা নেয়ার জন্য মাসুম বিল্লাহ কাওছারী (আলাপ) ১৪:৩৫, ১৮ ফেব্রুয়ারি ২০২০ (ইউটিসি)