ব্যবহারকারী আলাপ:Ibrahim Husain Meraj

    উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

    দক্ষিণ এশিয়া উইকি আন্দোলনের কৌশল আলোচনার সারসংক্ষেপ[সম্পাদনা]

    আশা করি সবাই ভালো ও সুস্থ আছেন। আমি জনি এবং রাজীব আপনাদের সবাইকে আমাদের সাথে থাকার এবং আলোচনায় অংশগ্রহণ করার জন্য ধন্যবাদ জানাই। আমরা উইকিমিডিয়া ২০৩০ আন্দোলনের কৌশলের সুপারিশ এবং এর উদ্যোগকে সামনে এগিয়ে নিয়ে যাওয়া ও বাস্তবায়ন করার উদ্দেশ্যে তিন দফায় আলোচনা করেছি। আমাদের এই আলোচনায় বাংলাদেশ ও ভারতের পশ্চিমবঙ্গ ছাড়াও নেপাল থেকে উইকিমিডিয়ান অংশগ্রহণ করেছেন। সকল অংশগ্রহণকারীর প্রতি রইলো বিশেষ ধন্যবাদ ও কৃতজ্ঞতা।

    আমাদের তিন দফায় আলোচনার উপর ভিক্তি করে উইকিমিডিয়া ফাউন্ডেশনে তিনটি সুপারিশ এবং দশটি উদ্যোগের প্রতিবেদন দেয়া হবে। এই জন্য আপনাদের সবাইকে এই ফর্মটি পূরণ করার জন্য অনুরোধ করা হচ্ছে। ফর্মটি ২৮ নভেম্বর রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত পূরণের জন্য খোলা থাকবে। এর পরে সময়সীমা শেষ হওয়ার কারণে এই ফর্মটি বন্ধ হয়ে যাবে।

    ৫ এবং ৬ ডিসেম্বরের বৈশ্বিক কথোপকথনে অংশগ্রহণের জন্য এই নিবন্ধন ফর্মটি চালু করা হয়েছে, নিবন্ধন ফর্মটি ৪ ডিসেম্বর পর্যন্ত পূরণের জন্য খোলা থাকবে, সবাইকে নিবন্ধন ফর্মটি পূরণের জন্য অনুরোধ করা হচ্ছে।

    আমাদের আজকের (২৭ নভেম্বর) আলোচনায় বিনিময় করা লিংক গুলো দেখতে এখানে চাপুন

    এই ধরণের বিজ্ঞপ্তি পেতে আপনার ব্যবহারকারীর নামটি এখান যুক্ত করুন, যদি পেতে না চান তাহলে মুছে ফেলতে পারেন।

    শুভেচ্ছা সহ, জনি (আলাপ) ১৮:১৩, ২৭ নভেম্বর ২০২০ (ইউটিসি)[উত্তর দিন]

    অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতায় আমন্ত্রণ[সম্পাদনা]

    শহীদ মিনার.svg

    সুপ্রিয় অবদানকারী,
    আপনি জেনে আনন্দিত হবেন যে, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বাংলা উইকিপিডিয়ায় শুরু হয়েছে অমর একুশে নিবন্ধ প্রতিযোগিতা ২০২১। এ প্রতিযোগিতার মাধ্যমে নির্দিষ্ট তালিকা হতে বাংলা উইকিপিডিয়ার বিদ্যমান নিবন্ধসমূহের মানোন্নয়ন করা হবে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস তথা গত ২১ ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এ প্রতিযোগিতা চলবে আগামী ৩১ মার্চ পর্যন্ত। অংশগ্রহণকারীদের জন্য থাকছে বিশেষ পুরস্কার। উইকিমিডিয়া বাংলাদেশ আয়োজিত পূর্বের নিবন্ধ প্রতিযোগিতায় আপনি সক্রিয়ভাবে অংশ নিয়েছিলেন, তাই এ বছরের প্রতিযোগিতায়ও আপনাকে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাচ্ছি। আয়োজক দলের পক্ষে — অংকন (আলাপ) ~~

    বোর্ড নির্বাচনে প্রার্থী হবার জন্য আহ্বান[সম্পাদনা]

    সুপ্রিয় Ibrahim Husain Meraj,
    ২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন শীঘ্রই অনুষ্ঠিত হতে চলেছে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বোর্ড অফ ট্রাস্টি উইকিমিডিয়া ফাউন্ডেশনের কার্যক্রম তদারকি করে। উপলব্ধ আসনগুলি পূরণ করার জন্য সম্প্রদায়ের প্রার্থীদের নির্বাচনে অংশ নেওয়া প্রয়োজন। প্রার্থীদের মনোনয়নপত্র গ্ৰহণ ৯ জুন ২০২১ তারিখে শুরু হয়েছে। আপনিও একজন প্রার্থী হিসেবে এই নির্বাচনে অংশগ্রহণ করতে পারেন, প্রার্থীদের প্রয়োজনীয় যোগ্যতা সম্পর্কে জানতে এই পাতাটি পড়ুন এবং যোগ্য হলে নিশ্চিন্তে এই পাতায় আপনার মনোনয়নপত্র জমা দিন, সারাবিশ্বের উইকিমিডিয়া সম্প্রদায় আপনার অপেক্ষায়!!
    নির্বাচন কমিটির পক্ষে
    শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:২৪, ১০ জুন ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

    বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ[সম্পাদনা]

    সুপ্রিয় Ibrahim Husain Meraj,
    ২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচন অনুষ্ঠানের প্রক্রিয়া শুরু হয়েছে। সম্প্রদায়ের আগ্ৰহী প্রার্থীগণ তাদের মনোনয়নপত্র জমা দেওয়া শুরু করেছেন যা ২৩:৫৯ ২৯ জুন ২০২১ (ইউটিসি) পর্যন্ত চলবে।
    আপনি আপনার সম্প্রদায়ের পক্ষ হতে প্রার্থীদের পরিকল্পনা সম্পর্কে প্রশ্ন করতে পারেন। প্রশ্ন করুন এবং আসুন আমরা সকলে এই গণতান্ত্রিক প্রক্রিয়ায় অংশ নিয়ে একে সাফল্যমণ্ডিত করে তুলি।
    নির্বাচন কমিটির পক্ষে
    শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৩৩, ১৯ জুন ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

    বোর্ড নির্বাচন সংক্রান্ত হালনাগাদ #২[সম্পাদনা]

    সুপ্রিয় Ibrahim Husain Meraj,
    ২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনে ভোটার হওয়ার প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ড প্রকাশিত হয়েছে। ভোটারদের জন্য প্রয়োজনীয় যোগ্যতার মানদণ্ডের বিস্তারিত এখানে পাওয়া যাবে। আপনি কি একজন সম্ভাব্য ভোটার, তাহলে এখনই অ্যাকাউন্টের যোগ্যতা যাচাই সরঞ্জামের মাধ্যমে পরীক্ষা করে এব্যাপারে নিশ্চিত হয়ে নিন।
    নির্বাচন কমিটির পক্ষে
    শাকিল হোসেননেট্টিমি সুজাতা ১৭:৫৪, ১ জুলাই ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

    [Wikimedia Foundation elections 2021] Candidates meet with South Asia + ESEAP communities[সম্পাদনা]

    Hello,

    As you may already know, the 2021 Wikimedia Foundation Board of Trustees elections are from 4 August 2021 to 17 August 2021. Members of the Wikimedia community have the opportunity to elect four candidates to a three-year term. After a three-week-long Call for Candidates, there are 20 candidates for the 2021 election.

    An event for community members to know and interact with the candidates is being organized. During the event, the candidates will briefly introduce themselves and then answer questions from community members. The event details are as follows:

    • Bangladesh: 4:30 pm to 7:00 pm
    • India & Sri Lanka: 4:00 pm to 6:30 pm
    • Nepal: 4:15 pm to 6:45 pm
    • Pakistan & Maldives: 3:30 pm to 6:00 pm
    • Live interpretation is being provided in Bangla and Hindi.
    • Please register using this form

    For more details, please visit the event page at Wikimedia Foundation elections/2021/Meetings/South Asia + ESEAP.

    Hope that you are able to join us, KCVelaga (WMF), ০৬:৩৩, ২৩ জুলাই ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

    উইকিমিডিয়া ফাউন্ডেশন নির্বাচন ২০২১[সম্পাদনা]

    সুপ্রিয় Ibrahim Husain Meraj,
    ২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনের ভোটদান শুরু হয়েছে যা ৩১শে আগস্ট পর্যন্ত চলবে। সম্প্রদায়ের প্রার্থীদের তাদের প্রার্থীতা জমা দিতে বলা হয়েছিল। তিন সপ্তাহ ধরে প্রার্থীদের আহ্বানের পর ২০২১ সালের নির্বাচনে ১৯ জন প্রার্থী রয়েছেন

    উইকিমিডিয়া সম্প্রদায়ের নিকট ভোটদানের মাধ্যমে আগামী তিন বছরের মেয়াদে উইকিমিডিয়া আন্দোলনের জন্য গুরুত্বপূর্ণ এবং ট্রাস্টি বোর্ডের চাহিদা পূরণ করতে সক্ষম প্রার্থীদের নির্বাচিত করার সুযোগ রয়েছে। প্রার্থীদের সম্পর্কে জানুন এবং আপনার পছন্দের প্রার্থীকে ভোটদান করুন। ট্রাস্টি হিসেবে কাজ করার জন্য নির্বাচন কমিটি সবচেয়ে বেশি ভোট প্রাপ্ত চারজন প্রার্থীকে নির্বাচন করবে। কীভাবে ভোট দিবেন তা জানতে এই পাতাটি পড়ুন।

    নির্বাচন কমিটির পক্ষে,
    শাকিল হোসেননেট্টিমি সুজাতা ০২:২৩, ১৮ আগস্ট ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

    উইকিমিডিয়া ফাউন্ডেশন ট্রাস্টি বোর্ড নির্বাচন ২০২১-এ ভোট দিতে ভুলবেন না[সম্পাদনা]

    সুপ্রিয় Ibrahim Husain Meraj,

    আপনাকে এই বার্তা প্রেরণ করা হয়েছে কারণ আপনি ২০২১-এর উইকিমিডিয়া ফাউন্ডেশন ট্রাস্টি বোর্ড নির্বাচনে ভোটদানের উপযুক্ত। নির্বাচনটি ১৮ই আগস্ট, ২০২১ তারিখে শুরু হয়েছে এবং এটি ৩১শে আগস্ট, ২০২১ পর্যন্ত চলবে। উইকিমিডিয়া ফাউন্ডেশন বাংলা উইকিপিডিয়া টির মত প্রকল্প পরিচালনা করে এবং ফাউন্ডেশন একটি ট্রাস্টি বোর্ডের মাধ্যমে পরিচালিত হয়। ট্রাস্টি বোর্ড উইকিমিডিয়া ফাউন্ডেশনের সিদ্ধান্তগ্ৰহণকারী সংস্থা। ট্রাস্টি বোর্ড সম্পর্কে আরও জানুন

    এই বছর সম্প্রদায়ের ভোটদানের মাধ্যমে চারটি আসন নির্বাচিত করতে হবে। বিশ্বজুড়ে ১৯ জন প্রার্থী এই আসনগুলিতে প্রতিদ্বন্দিতা করেছেন। ২০২১ সালের ট্রাস্টি বোর্ড নির্বাচনের প্রার্থীদের সম্পর্কে আরও জানুন

    সম্প্রদায়গুলোর প্রায় ৭০,০০০ সদস্যকে ভোট দিতে বলা হয়েছে এবং এর মধ্যে আপনিও রয়েছেন! ভোট দান ৩১ আগস্ট ২৩:৫৯ ইউটিসি পর্যন্ত চলবে তাই বাংলা উইকিপিডিয়া এর সিকিউরপোল-এ যান ও আপনার ভোটাধিকার প্রয়োগ করুন।

    আপনি যদি ইতিমধ্যে ভোট দিয়ে থাকেন তাহলে এই বার্তা টি উপেক্ষা করুন এবং ভোট দেওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। একজন ব্যক্তি একাধিক অ্যাকাউন্ট ব্যবহার করলেও একবারই ভোট দিতে পারবে।

    নির্বাচন সম্পর্কে আরও জানুনMediaWiki message delivery (আলাপ) ০৬:২৩, ২৮ আগস্ট ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

    ব্যাখ্যা চাই[সম্পাদনা]

    মেরাজ ভাই, আপনাকে উইকিপিডিয়ায় দেখে ভালো লাগছে। হয়তো ব্যক্তিগত ব্যস্ততার কারণে উইকিপিডিয়ায় খুব বেশি সময় দিতে পারছেন না। একটি বিষয়ে আপনার কাছ থেকে ব্যাখ্যা চাচ্ছি। উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/রইচ উদ্দিন শিকদার -এ আপনি ‘তথ্যসূত্র আছে’ লিখে আলোচনা বন্ধ করেছেন, যা আমার কাছে সম্প্রদায়কে উপেক্ষা করেছেন বলে মনে হচ্ছে। আমরা কি তথ্যসূত্র থাকলেই নিবন্ধ রেখে দেই? যেহেতু অপসারণের পক্ষে এতোগুলো মত এসেছে, তাই আপনার কি উচিত ছিলো না, কেনো নিবন্ধটি উল্লেখযোগ্য, একটিমাত্র তথ্যসূত্র কী কারণে একটি নিবন্ধের উল্লেখযোগ্যতার জন্য যথেষ্ট হয়ে গেলো -তা বিস্তারিত ব্যাখ্যা করার! যারা সেখানে মত দিয়েছেন, তারা একদম নতুন কিংবা অনভিজ্ঞ ব্যবহারকারীও নন। আপনার মন্তব্যের অপেক্ষায়। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ২০:৫৭, ৫ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

    ইয়াহিয়া ভাই, ধন্যবাদ আপনার প্রশ্নের জন্য। অনেকদিন পর উইকিতে সম্পাদনা করে আমারও ভালো লাগছে। এখন আসি, নিবন্ধ প্রস্তাবনার ব্যপারে। একজন শহীদ মুক্তিযোদ্ধা হিসেবে বাংলা উইকিপিডিয়ায় ভুক্তি থাকাটা অবশ্যই গ্রহণযোগ্য। একই নিবন্ধ কিন্তু অন্য ভাষার উইকিতে বাংলা উইকির মতো গ্রহণযোগ্যতা থাকবে না এটাই স্বাভাবিক। যেহেতু সূত্র অপ্রতুল, সেজন্য তথ্যকোষ হিসেবে উইকিতে নিবন্ধ থাকাটা আরোও গুরুত্বপূর্ণ। আশা করি, আমি বোঝাতে পেরেছি। ধন্যবাদ। -মেরাজ (আলাপ) ২১:২০, ৮ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]
    অর্থাৎ, এটা আপনার ব্যক্তিগত মত এবং আপনি সরাসরি সম্প্রদায়ের ঐকমত্য উপেক্ষা করে নিজের মতামত প্রতিষ্ঠা করছেন! প্রশাসক কি সম্প্রদায়ের উর্ধ্বে? আমাদের এখানে এমনিতেই অপসারণ আলোচনায় অংশগ্রহণকারী পাওয়া যায় না, সেখানে এরকম হলে তো অন্যরা আলোচনায় অংশগ্রহণের আগ্রহ পুরোপুরি হারিয়ে ফেলবে! আপনি আপনার এই বক্তব্য ওই আলোচনায় অন্যদের বক্তব্যের নিচে বলতে পারতেন। দ্বিতীয়ত, বিশ্বকোষ শব্দ তথ্যকোষের চেয়ে ব্যপক অর্থ বহন করে। এটি বিশ্বকোষ। শহীদ মুক্তিযোদ্ধা মাত্রই উল্লেখযোগ্য হবেন, দয়া করে আমাকে এমন নীতিমালা দেখান। “সূত্র অপ্রতুল, সেজন্য তথ্যকোষ হিসেবে উইকিতে নিবন্ধ থাকাটা আরোও গুরুত্বপূর্ণ” (!!)। অথচ, এতোদিন জেনে এসেছি উল্টোটা, নিবন্ধ রাখার জন্য যাচাইযোগ্য একাধিক সূত্রের প্রয়োজন হয়। মাত্র একটি সূত্রের তথ্যের নির্ভরযোগ্যতা আপনি কীভাবে যাচাই করবেন, যেখানে গুগল সার্চে ব্যক্তির নামের উল্লেখ পর্যন্ত অন্য কোথাও পাওয়া যায় না। এছাড়া আরও কিছু অপসারণ প্রস্তাবনা, যেখানে ঐকমত্য হয়নি কিংবা কোনো মন্তব্য আসে নি, সেখানেও আপনাকে এক-দুই অক্ষরের মন্তব্যে আলোচনা বন্ধ করতে দেখলাম। আমার মনে হয়, এসব ক্ষেত্রে যদি নিবন্ধটি দ্রুত অপসারণের যোগ্য না হয় তবে কেন অপসারণ করা হলো বা রাখা হলো তা প্রশাসকের বিস্তারিত ব্যাখ্যা করা উচিত। — ইয়াহিয়া (আলাপঅবদান) - ২২:১৬, ৮ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]
    @Ibrahim Husain Meraj আমিই নিবন্ধটা অপসারণের প্রস্তাবনা দিয়েছিলাম। আমি অবাক হয়েছি, বন্ধ করার ভাই উল্লেখ করেছে সূত্র রয়েছে। কিন্তু আমার অপসারণ প্রস্তাবনা ছিলো অন্য বিষয়ে WP:ANYBIO দিয়ে উল্লেখ করেছিলাম তাৎপর্য প্রচার নেই, সূত্র নেই সেটা বলিনি। মিরাজ ভাই, এর আগেও আমার পরীক্ষামূলক হিসেবে দ্রুত অপসারণ ট্যাগ বাতিল করেছেন। যদিও মাত্র ঘণ্টা খানিক পরে আরেক সিনিয়র ব্যবহারকারী দ্রুত অপসারণ ট্যাগ লাগিয়েছেন। আসলে বাংলা উইকি এখন মোটামুটি এগিয়েছে। এখন তথ্যসূত্রহীন, পরীক্ষামূলক, অযাচাইযোগ্য পাতা মুছার ব্যপারে কিছুটা শক্ত অবস্থানে, যা হয়তো উইকির প্রথম পর্যায়ে ছাড় পেয়েছিলো। ভাই আরেকটি বিষয়, এই কথাটা কীভাবে বলছেন বুঝিনি!! একজন শহীদ মুক্তিযোদ্ধা হিসেবে বাংলা উইকিপিডিয়ায় ভুক্তি থাকাটা অবশ্যই গ্রহণযোগ্যবাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শহীদ হয়েছে ৩০ লক্ষ মানুষ। উল্লেখযোগ্যতার মানদণ্ড না পেরিয়ে এরা কীভাবে উইকিতে ভুক্তি পাবে? -- Prodipto Deloar (আলাপঅবদানলগ) ০০:৫৮, ৯ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]
    ইয়াহিয়া ভাইদেলোয়ার ভাই - প্রথমেই আমি দুটো বিষয় পরিষ্কার করতে চাই। প্রথমত, অপসারণের প্রস্তাবনা আলোচনা কখনোই ভোটাভুটি নয় এবং উইকিপিডিয়া কোনো গণতন্ত্র নয়। দ্বিতীয়ত, জীবিত ব্যক্তির নিবন্ধের চেয়ে মৃত ব্যক্তির নিবন্ধে সূত্রের নমনীয়তা দেখানো হয়। সেজন্য, আলোচ্য নিবন্ধের জন্য একটি গ্রহণযোগ্য সূত্রই যথেষ্ট। এখন, এক এক করে আপনাদের প্রশ্নের উত্তরে আসি।
    * প্রশাসক কি সম্প্রদায়ের উর্ধ্বে? - অবশ্যই নয়। প্রশাসকরা সবাই আগে সম্পাদক, পরে প্রশাসক। আর প্রশাসক আরেক নাম কিন্তু ঝাড়ুদার।
    * আমাদের এখানে এমনিতেই অপসারণ আলোচনায় অংশগ্রহণকারী পাওয়া যায় না, সেখানে এরকম হলে তো অন্যরা আলোচনায় অংশগ্রহণের আগ্রহ পুরোপুরি হারিয়ে ফেলবে! - সেটার উপর নির্ভর করে করে উইকিপিডিয়া সম্পাদনা করা যাবে না।
    * আপনি আপনার এই বক্তব্য ওই আলোচনায় অন্যদের বক্তব্যের নিচে বলতে পারতেন। - হুম, তা পারতাম, তাহলে বিভ্রান্তি কম হতো। আমি এই আলোচনাটি অপসারণের প্রস্তাবনা আলাপ পাতায় স্থানান্তর করছি।
    * শহীদ মুক্তিযোদ্ধা মাত্রই উল্লেখযোগ্য হবেন, দয়া করে আমাকে এমন নীতিমালা দেখান। - আমাদের প্রায় সকল নীতিমালাই ইংরেজি উইকি অনুসরণ করা। তাই নির্দিষ্ট নীতিমালা দেখাতে পারছি না। কিন্তু যেহেতু আলোচ্য নিবন্ধ মৃত ব্যক্তির, তাই একটি গ্রহণযোগ্য সূত্রই যথেষ্ট।
    * অথচ, এতোদিন জেনে এসেছি উল্টোটা, নিবন্ধ রাখার জন্য যাচাইযোগ্য একাধিক সূত্রের প্রয়োজন হয়। - হুম, নিবন্ধের উল্লেখযোগ্যতা প্রমাণের জন্য সূত্রের বিকল্প নেই। আবারও বলছি, নিবন্ধ মৃত ব্যক্তির হওয়ায় একটি সূত্রই যথেষ্ট।
    * এছাড়া আরও কিছু অপসারণ প্রস্তাবনা, যেখানে ঐকমত্য হয়নি কিংবা কোনো মন্তব্য আসে নি, সেখানেও আপনাকে এক-দুই অক্ষরের মন্তব্যে আলোচনা বন্ধ করতে দেখলাম। আমার মনে হয়, এসব ক্ষেত্রে যদি নিবন্ধটি দ্রুত অপসারণের যোগ্য না হয় তবে কেন অপসারণ করা হলো বা রাখা হলো তা প্রশাসকের বিস্তারিত ব্যাখ্যা করা উচিত। - কোনো নির্দিষ্ট আলোচনায় মন্তব্য থাকলে বার্তা দিতে পারেন। ধন্যবাদ মতামতের জন্য।
    * বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে শহীদ হয়েছে ৩০ লক্ষ মানুষ। - এখানে মনে রাখা প্রয়োজন যে, সবাই কিন্তু মুক্তিযোদ্ধা নয়। যারা মুক্তিযুদ্ধে শহীদ হয়েছেন এবং তা তথ্যসূত্র দ্বারা যাচাইযোগ্য, তাদের নিবন্ধ অবশ্যই বাংলা উইকিপিডিয়ায় রাখা যাবে।
    * উল্লেখযোগ্যতার মানদণ্ড না পেরিয়ে এরা কীভাবে উইকিতে ভুক্তি পাবে? - আগেই বলেছি গ্রহণযোগ্য তথ্যসূত্র প্রয়োজন।
    -- অনেক ধন্যবাদ সময় করে পড়বার জন্য। -মেরাজ (আলাপ) ২২:৫৯, ১২ ডিসেম্বর ২০২১ (ইউটিসি)[উত্তর দিন]

    How we will see unregistered users[সম্পাদনা]

    Hi!

    You get this message because you are an admin on a Wikimedia wiki.

    When someone edits a Wikimedia wiki without being logged in today, we show their IP address. As you may already know, we will not be able to do this in the future. This is a decision by the Wikimedia Foundation Legal department, because norms and regulations for privacy online have changed.

    Instead of the IP we will show a masked identity. You as an admin will still be able to access the IP. There will also be a new user right for those who need to see the full IPs of unregistered users to fight vandalism, harassment and spam without being admins. Patrollers will also see part of the IP even without this user right. We are also working on better tools to help.

    If you have not seen it before, you can read more on Meta. If you want to make sure you don’t miss technical changes on the Wikimedia wikis, you can subscribe to the weekly technical newsletter.

    We have two suggested ways this identity could work. We would appreciate your feedback on which way you think would work best for you and your wiki, now and in the future. You can let us know on the talk page. You can write in your language. The suggestions were posted in October and we will decide after 17 January.

    Thank you. /Johan (WMF)

    ১৮:১০, ৪ জানুয়ারি ২০২২ (ইউটিসি)

    নতুন পাতা তৈরির বিষয়ে[সম্পাদনা]

    আমি একটি পাতা তৈরি করেছিলাম "চট্টগ্রাম ফলমন্ডী" সম্ভবত সেটা আপনারা ডিলেট করে দিয়েছেন, হয়তো পাতা তৈরি করার সময় আমার দেওয়া তথ্যে ত্রুটি ছিলো, দয়া করে আপনারা অভিজ্ঞ কেউ এই পাতাটি তৈরি করে দিবেন?? Zalal Khan Rony (আলাপ) ০৪:০০, ২৫ ফেব্রুয়ারি ২০২২ (ইউটিসি)[উত্তর দিন]