ব্যবহারকারী আলাপ:EditBangla

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

পরিচ্ছেদসমূহ

বাংলা উইকিপিডিয়ায় স্বাগতম[সম্পাদনা]

শব্দ প্রতিস্থাপন[সম্পাদনা]

সুপ্রিয় Gnome-edit-redo.svgEditBangla: আপনি সম্প্রতি সমকামিতার সাথে জীববিজ্ঞানের সম্পর্ক নিবন্ধে অবদান রেখেছেন। ভাষাগত প্রাঞ্জল্য বৃদ্ধির জন্য আপনার অবদানকে স্বাগত জানাই। কিন্তু আপনার সর্বশেষ অবদানে আপনি অভিমুখিতা শব্দকে অভিমুখ দিয়ে প্রতিস্থাপন করেছেন। আমি যতদুর জানি অভিমুখ আর অভিমুখিতা দুইই শুদ্ধ, তাহলে প্রতিস্থাপনের কী প্রয়োজন ছিল? তথ্যসূত্রের জন্য এখানে দেখুন--Fahim fanatic (আলাপ) ১৯:১২, ৪ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

  • Gnome-edit-redo.svgFahim fanatic: “অভিমুখ” নিজেই একটি বিশেষ্য পদ; এখানে ‘বিশেষ্যের বিশেষ্য’ বা ‘বিশেষ্যের অতিশায়ন’ অপ্রয়োজনীয় বোধ হলো। যদি প্রয়োজনীয় মনেও হয় তবে আমি ‘অভিমুখিনতা’ শব্দটি ব্যবহার করতে পছন্দ করবো। অন্য দিকে বাংলা ব্যাকরণে (এই নামে সতই যদি কিছু থাকে) আমার জ্ঞান মাধ্যমিক স্তরের মাত্র যা দিয়ে আর যাই হোক আমি দাবী করতে পারি না যে ‘অভিমুখিতা’ ব্যাকরণগতভাবে ভুল। তবে বিয়টি নিয়ে আমি ভাবতে থাকবো। বেআদবি হয়ে থাকলে ক্ষমা প্রার্থনা করি। - EditBangla (আলাপ) ১৭:২৪, ১৩ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgEditBangla: এখানে বেয়াদপির কোনো প্রশ্নই উঠছে না। উইকিপিডিয়া আপনার এবং আমার মত মানুষের অবদানের কারণেই সমৃদ্ধ হবে। তাই আপনার সম্পুর্ণ অধিকার আছে; নিবন্ধে গঠনগত পরিবর্তন আনার। একইভাবে যদি মতের অমিল হয়,তাহলে পরস্পরের আলোচনা সাপেক্ষেই তা সমাধান করা বাঞ্ছনীয়। উইকিতে সমস্ত ক্ষেত্রেই এপ্রাসঙ্গিক নিবন্ধে অভিমুখিতা ব্যবহার করা হয়েছে। আনন্দবাজার পত্রিকায়ও রাজনৈতিক অভিমুখিতা শব্দটি ব্যবহার করা হয়েছে।[১] সেই দৃষ্টিকোণ থেকে শব্দটি এখানে ব্যবহারকে সঠিক মনে করছি। এ নিবন্ধে এবং উইকিতে আপনি আরো অবদান রাখুন, এমনটা প্রত্যাশা করছি। কারণ আপনার অবদান নিবন্ধ ও উইকিকে অধিক প্রাঞ্জল করে তুলবে বলে বিশ্বাস করি। Fahim fanatic (আলাপ) ০৪:৩৪, ১৪ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

তথ্যসুত্র[সম্পাদনা]

  1. "আনন্দবাজার পত্রিকা - সম্পাদকীয়"archives.anandabazar.com। সংগ্রহের তারিখ ১৪ সেপ্টেম্বর ২০১৮ 

ভারতে সমকামিতা[সম্পাদনা]

@EditBangla, ভারতে সমকামের আইন বিষয়ক এটি এবং এটি দেখতে পারেন। Fayaz Rahman (আলাপ) ০৩:১৬, ৭ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

  • @Fayaz Rahman গতকালের তথ্য যোগ করা হয়েছে। ধন্যবাদ। -EditBangla (আলাপ) ০৪:১৩, ৭ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক![সম্পাদনা]

Kindness Barnstar Hires.png দয়ালু মনোভাবের পদক
অ্যাশপারজার বিষয়ক প্রবন্ধের উন্নতি সাধন করিবার জন্য। RIT RAJARSHI (আলাপ) ০০:১১, ১২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

আপনার জন্য কয়েকটি রসগোল্লা![সম্পাদনা]

Fruity rasgulla cropped.JPG আস্পারজার বিষয়ক প্রবন্ধে উন্নতি সাধন করবার জন্যে ধন্যবাদ । RIT RAJARSHI (আলাপ) ০০:১২, ১২ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

আপনার জন্য একটি পদক![সম্পাদনা]

Citation Barnstar Hires.png তথ্যসূত্র পদক
অস্পরগার বিষয়ক প্রবন্ধে পরিসংখ্যান (Epidemiology) বিষয়ে লেখা এবং তথ্যসূত্র যোগ করার জন্য RIT RAJARSHI (আলাপ) ১৭:০২, ১৩ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

সূরা হতে শিরোনাম মুছে ফেলা[সম্পাদনা]

আপনি বিভিন্ন সূরা হতে শিরোনাম মুছে ফেলছেন - লেখা নেই বলে; কিন্তু এগুলো একটি নির্দিষ্ট অবয়ব হিসাবে যুক্ত করা আছে যা উক্ত নিবন্ধে সুনির্দিষ্টভাবে থাকা প্রয়োজন। এধরণের মুছে ফেলার আগে উইকিপিডিয়ায় থাকা অনুরুপ নিবন্ধগুলোর সাথে মিলিয়ে নিয়ে সম্পাদনা করবেন। - Ashiq Shawon (আলাপ) ০৫:২৮, ১৫ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

  • পরামর্শের জন্য ধন্যবাদ। - EditBangla (আলাপ) ০৫:৩৬, ১৫ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

তথ্যসূত্র বিহীন কন্টেন্ট সম্পর্কে[সম্পাদনা]

সুপ্রিয় উইকিপিডিয়ান, বাংলা উইকিপিডিয়ায় আপনার অবদানের জন্যে ধন্যবাদ। আপনার সাম্প্রতিক অবদানসমূহ থেকে দেখতে পেলাম আপনি তথ্যসূত্র বিহীন কনটেন্ট যোগ করছেন এবং মুসলিম ধর্ম সম্পর্কিত নিবন্ধসমূহকে ইসলামের দৃষ্টিকোণ থেকে লেখার চেষ্টা করছেন। বাংলা উইকিপিডিয়া সবার। তাই এই রচনাশৈলী যাতে সার্বজনীন থাকে সেদিকে যত্নবান হওয়ার অনুরোধ রইলো। এবং অবশ্যই তথ্যসূত্র বিহীন কন্টেন্ট যোগ করা থেকে বিরত থাকবেন। এই ধরণের সম্পাদনা মুছে ফেলা হয়।ফেরদৌস • ১১:২০, ১৫ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgFerdous: উপর্যুক্ত বিষয়াসূত্রে প্রথম কথা হলো ‘ইসলামের’ দৃষ্টিকোণ এই কথাটির অর্থ এবং এর বিপরীতার্থ আমাদের কাছে স্পষ্ট কি-না। যদি না হয়, তা হলে এই বিষয়ে ‘ডিসকোর্স’ ফলপ্রসূ হবে না। একজন অন্ধ আরেকজন অন্ধকে পথ দেখালে তার পরিণতি সচরাচর সুখকর হয় না। বাংলা উইকিপিডিয়ায় একজন ‘ইসলাম বিশেষজ্ঞ’ থাকলে ভাল হতো; কিন্তু নেই। সুতরাং আমাদের নির্ভর করতে হয় সাধারণ জ্ঞানের ওপর। সাধারণ জ্ঞানের নির্দেশ হচ্ছে হাতের কাছে পাওয়া ‘নির্ভরযোগ্য হিসেবে খ্যাত’ সূত্রের তথ্য ব্যবহার করা।
একটি আনন্দদায়ক বিষ্ময় হচ্ছে: বাংলা উইকিতে ‘ইসলাম বিষয়ক’ অধিকাংশ নিবন্ধ সুলিখিত, পরিপাটি ও নির্ভরযোগ্য। এবং অনেকাংশে পূর্ণাঙ্গ। কেন? এর কারণ হচ্ছে অনিবার্য ‘কাট-পেস্ট’ বা প্রতিলেপন। এখানে বলে রাখি ‘প্রতিলেপন’ কথাটি প্রায়োগিকভাবে সঠিক নয়; ‘অনুলেপন’ উপযুক্ততর, হয়তো আরো লাগসই শব্দ আছে, সহসা মনে আসছে না। মূল বিষয়ে আসা যাক। কাট-পেস্ট হলেও তা’ অবলোপন করছি না কারণ এর বিকল্প নেই। আরবী বর্ণমালা কে টাইপ করবে? কাট-পেস্ট হলেও তা’ অবলোপন করছি না তার দ্বিতীয় কারণ নিবন্ধগুলোতে তথ্যের বিকৃতি পরিদৃষ্ট হয় নি। কাট-পেস্ট হলেও তা’ অবলোপন করছি না তার তৃতীয় কারণটি গুরুত্বপূর্ণ। একই বিষয়ে অষ্টম শতাব্দীতে লিখিত টেকস্ট এবং বিংশ শতাব্দীতে লিখিত উত্তম মানের টেকস্ট তুলনা করলে একটি আরেকটির প্রতিচ্ছবি প্রতীয়মান হয় সম্ভবতঃ এ কারণে যে পরবর্তী লেখকবৃন্দ অগ্রজদের রচনা নিয়ে অহৈতুক গুরুচণ্ডালিতে মগ্ন হন নি। সুতরাং ইসলাম বিয়ক রচনার ক্ষেত্রে একটি অবিকৃতির ধারাবাহিকতা প্রবহমান।
- ‘মুসলিম ধর্ম’ বলে আপনি ‘ইসলাম ধর্ম’ বোঝাতে চেয়েছেন অনুমান করি। মুহাম্মদ (সা:) এর নামের সঙ্গে (সা:) বসালেই ইসলামিক দৃষ্টি ভঙ্গি হয়ে যায় এ রকম যুক্তি আর যাই হোক চিন্তাপ্রসূত নয়। মুহাম্মদ (সা:) লিখলে সার্বজনিনতা বিনষ্ট হবে, এ ধারণা ভ্রান্ত। একটি টেকস্ট যদি ১০০ শতাংশ নির্ভুল হয় তবে কেবল রচনাশৈলীর কারণে তা সার্বজনিনতা হারিয়ে ফেলতে পারে না। আপনি দেখবেন ইসলাম বিষয়ক নিবন্ধে আমরা প্রায়ই লিখি “মুসলমানদের বিশ্বাস অনুযায়ী”; কিন্তু বিজ্ঞানমূলক নিবন্ধে লিখি না, ‘বিজ্ঞানীদের বিশ্বাস অনুযায়ী’। অর্থাৎ বিজ্ঞানীদের ভাষ্য স্বতঃসিদ্ধ জ্ঞানে মেনে নিতে আমাদের সংকোচ নেই যদিও ইসলামী ভাষ্যের ক্ষেত্রে আমরা দ্বিধাগ্রস্ত। এহেন পক্ষপাত হয়তো বর্তমান সভ্যতার আপ্ত সংস্কৃতি। আমি এর বিরূদ্ধে লড়াইয়ে নেমে কালক্ষেপণ করতে প্রস্তুত নই।
ইসলামের বিষয় ইসলামী দৃষ্টিকোণ থেকে না লিখলে যে ভ্রষ্টতার জন্ম নেবে তার দায়িত্ব কে নেবে? আর তাতে যে উইকিপিডিয়া অনির্ভরযোগ্য হয়ে পড়বে সে বিষয়েও আমাদের সচেতন থাকা দরকার। অনির্ভরযোগ্য তথ্য সমাজের জন্য অপ্রয়োজনীয় নয় কি? আরো একটি কথা শিরোধার্য আর তা হলো ধর্ম বিষয়ে এতদাঞ্চলের মানুষের সংবেদনশীলতা তীব্র। সামান্য বিভ্রাটে প্রবল সামাজিক প্রতিক্রিয়া হতে পারে। ইসলাম ধর্ম’ না লিখে ‘মুসলিম ধর্ম’ লেখা একটি মারাত্মক উপলব্ধিগত ভ্রম (নিছকই ‘ভাষাগত’ জ্ঞানে উপক্ষো করতে পারছি না)। ‘ইসলাম বিশেষজ্ঞ’ না-থাকলেও ইসলাম ধর্ম বিষয়ক নিবন্ধগুলোতে (যতগুলো চোখে পড়লো এই ক’দিনে) এ ধরনের উপলব্ধিগত ভ্রম চোখে পড়ে নি।
আর দ্বিতীয় বিষয়ে সংক্ষেপে বলতে চাই যে, “তথ্যসূত্র বিহীন কন্টেন্ট ... এই ধরণের সম্পাদনা মুছে ফেলা হয়” এই নীতি অবলম্বন করলে আমাকে অন্তত: পাঁচ হাজার নিবন্ধ অবলোপন করতে হবে; অন্ততঃ আরো কুড়ি হাজার নিবন্ধের বিভিন্ন অংশ ঝুঁকিগ্রস্ত হয়ে পড়বে। উইকি’র সম্পাদকদের মনে রাখা দরকার, সকল কণ্টেট তথ্যসূত্র দাবী করে না। আপনার পরামর্শ “অবশ্যই তথ্যসূত্র বিহীন যোগ করা থেকে বিরত থাকবেন। এই ধরণের সম্পাদনা মুছে ফেলা হয়” একটি অনধিকারমূলক বক্তব্য যার মধ্যে অন্তর্লীন ধমকের সুরটি আদৌ গ্রহণযোগ্য নয়। উইকি শাসন বা ধমকের ক্ষেত্র নয়। পরোক্ষেও না প্রত্যক্ষভাবেও নয়। কোনো কোনো সম্পাদককে কন্টেন্ট মুছে ফেলা, অবলোপন, পাতা মুছে ফেলায় আগ্রহী মনে হচ্ছে। বলাবাহুল্য একটি সন্দেহজনক তথ্য সাতটি বই ঘেঁটে, ৩০টি ওয়েবপাতা দেখে, ৪ ঘণ্টা সময় ব্যয় করে সংশোধন করার চেয়ে ঐ কাজগুলো অনেক সহজ। এতে আত্মতুষ্টি ছাড়াও সম্পাদনার হিসাবের খাতায় লাভের ঘরে হয়তো কিছু প্রাপ্তি যোগও হয়, কিন্তু শুভঙ্করের ফাঁকিটা থেকেই যায়। অথচ এই সময়টা ২০০৯ বা ২০১১ তে তৈরী করা নেহায়েতই অপুষ্ট, পরিচর্যাহীন, অগোছালো একটি নিবন্ধের মানোন্নয়নে ব্যয় করলে বাংলা উইকিপিডিয়া কতই না উপকৃত হতো। --EditBangla (আলাপ) ০২:৪১, ১৬ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

সুপ্রিয় উইকিপিডিয়ান EditBangla আপনাকে অযৌক্তিক কিছু বলেছিলাম বলে মনে হয় না। আমি মোটেও আপনাকে ধমক দেইনি। জাস্ট কিছু নীতিমালা মনে করিয়ে দিয়েছি। বাংলা উইকিপিডিয়া আপনার বা আমার একক ভালো লাগা সিদ্ধান্তে চলে না। আমাদের ভালোবাসায় বাংলা উইকিপিডিয়া এতদিনে যথেষ্ট সাবালক হয়েছে। তাই একে ভারি করতে তথ্যসূত্র বিহীন নিবন্ধ এবং তথ্যসূত্র বিহীন তথ্য রাখার প্রয়োজনীতা আছে কি। এর সংগে আপনি দ্বিমত পোষণ করলে আপনাকে সতর্ক করা হবে এবং সেটাই স্বাভাবিক। উইকিপিডিয়ায় সতর্ক করার অপশান আছে। ☺।

দ্বিতীয়ত আমরা কিভাবে নিশ্চিত হবো যে কে ইসলামিক স্কলার আর কে না। এটা কিভাবে সুনিশ্চিত করা হবে যে কোন স্কলারের নাম ব্যবহার করে কোন ফালতু লোক ইসলামিক নিবন্ধ সম্পাদনা করছেন না। তাই এই দাবিটি একদমই বালখিল্য অন্তত উইকির প্রেক্ষাপটে।

তৃতীয়ত কে কোন ধরণের অবদান রাখতে আগ্রহী উইকিতে সেটা সম্পূর্ণ তার ব্যক্তিগত ব্যাপার। এখানে চাপিয়ে দেয়ার কিছু নেই। যার ইচ্ছে যোগ করবে যার ইচ্ছে মুছবে কিন্তু সেটা অবশ্যই বাংলা উইকিপিডিয়ার নীতিমালার মধ্যে থেকে করতে হবে।

চতুর্থত, উইকিপিডিয়ার ব্যবহারকারী নাম নির্বাচনের ক্ষেত্রেও কিছু নীতিমালা আছে। ভৌগলিক এবং জাতি সংক্রান্ত ব্যবহার কারি নাম নির্বাচনে নিরুৎসাহিত করা হয়ে থাকে কারণ তিনি ঐ অঞ্চল বা জাতির প্রতিনিধিত্ব করেন না। আপনার ব্যবহারকারী নামটি পরিবর্তনের অনুরোধ রইলো।

সব শেষে বলতে চাই, আপনার কোন কিছু জানার থাকলে বিনা দ্বিধায় জিজ্ঞাসা করুন। কোন না কোন উইকিপিডিয়ান এগিয়ে আসবেন। কোন মতামত থাকলে সেটা অবশ্যই বলবেন। তবে কোন অবস্থাতেই ব্যক্তি আক্রমণ কাম্য নয়। আমি আপনাকে সতর্ক করছি ইসলামিক নিবন্ধে স: রা: যোগ করবেন না এবং কোন অবস্থাতেই তথ্যসূত্র বিহীন গুরুত্বপূর্ণ তথ্য সচেতনভাবে যোগ করবেন না। ধন্যবাদ। ফেরদৌস • ০৫:০৮, ১৬ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

EditBangla, আপনার অবগতির জন্য জানানো হচ্ছে যে, কোথাও কেউ কোনো ভুল বা অতীতে কিছু করলেই সেই ভুল বা অপরিণত কাজ এখনও করতে হবে - এমন কোনো নীতি উইকিপিডিয়ায় নেই; বরং বর্তমানে আমরা সচেতেনভাবে চেষ্টা করছি পুরানো ভুলগুলো যেন নতুন করে না ঘটে। আপনি অন্যের কাজের তুলনা না করে নিজে সঠিক পথটি অনুসরণ করুন। তথ্যসূত্রহীন সকল অংশ অবলোপন করা হবে - এই বিষযে সুস্পষ্ট নীতিমালা আছে। অধিকন্তু, আপনি ধর্মীয় নিবন্ধগুলোতে বিশেষ কোনো ধর্মকে প্রাধান্য দিলে সেগুলোও পুনরাবর্তন করা হবে নিরপেক্ষতার খাতিরে। আপনার অবগতির জন্য জানাই - সাঃ এবং রাঃ বা মহাপবিত্র কিংবা শরীফ কোনো কিছুর নির্ধারিত অংশ নয় - বরং আরোপিত। এই আরোপিত অংশটুকু কেবল একবারই ব্যবহার করা যৌক্তিক; আপনি ভিন্ন ধর্মাবলম্বীদেরকে আপনার নিজের ধর্মের নীতিতে পালনীয় কিছু মানতে বা করতে বাধ্য করতে পারেন না। অথচ, আপনার সম্পাদনার ফলে তেমনটিই ঘটছে। - Ashiq Shawon (আলাপ) ১৮:৫৫, ১৬ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
সুধী এখানে আমরা কোন নিবন্ধ নিয়ে আলোচনা করছি? তথ্যসূত্রহীন সব কিছুই অপসারণ করা হবে এটা কোথায় বলা আছে? এখানে সতর্ক করার প্রশ্ন আসছে কেন? নিবন্ধ সম্পর্কে বক্তব্য থাকলে তা আলাপ পাতায় আলোচনা করা উচিত। আমি প্রশাসক, ফলে কোন একটি সম্পাদনা আমার পছন্দ না হলে সতর্ক করা হবে এমন ভাবনা ঠিক নয়। নিবন্ধে যে বাক্য আপনাদের ভুল বলে মনে হয় তা বাক্য অনুযায়ী বাক্য ধরে নিবন্ধে আলোচনা করা যেতে পারে। --আফতাব (আলাপ) ২২:৩০, ১৬ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

শাকুর মজিদ নিবন্ধ সম্পর্কে[সম্পাদনা]

শাকুর মজিদ নিবন্ধটিতে পুরস্কার অংশে আমি একটি পুরস্কার যোগ করি। আপনি এটা মুছে ফেলেছেন এবং কারণ দেখিয়েছেন ভুল তথ্য। আমি জানতে চাই কোথায় আপনি ভুল তথ্য খুঁজে পেয়েছেন? আমাকে অবগত করলে আমি কৃতজ্ঞ থাকতাম। ধন্যবাদ। - রাফি (আলাপ) ০৫:০০, ২৩ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgRafi Bin Tofa: ধারণা ছিল আমার সম্পাদনার পর আপনি ভুলটি ধরতে পেরেছেন। আপনি কি আপনার প্রদত্ব তথ্য এবং আমার প্রতিস্থাপন তুলনা করে দেখেছেন? — EditBangla (আলাপ) ১৫:৫৪, ২৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgEditBangla: এখানে তুলনার কিছু নেই। আমি জেনে বুঝেই আপনার আলাপ পাতায় বার্তা রেখেছি। আপনি মিলিয়ে দেখুন। আর আমার ভুলটা আমায় বলুন। এবং উত্তরের জন্যে আপনাকে ধন্যবাদ। - রাফি (আলাপ) ১৬:৪৫, ২৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

খসরু চৌধুরী নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

খসরু চৌধুরী নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/খসরু চৌধুরী পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। Ashiq Shawon (আলাপ) ১৪:০২, ২৪ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার নামক নিবন্ধের অপসারণের প্রস্তাবনা[সম্পাদনা]

আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার নিবন্ধটি উইকিপিডিয়ার নীতিমালা ও নির্দেশাবলী অনুসারে উইকিপিডিয়ায় স্থান পাওয়ার জন্য উপযুক্ত কিনা বা অপসারণ নীতিমালা অনুসারে অপসারণের যোগ্য কি-না এই বিষয়ে মতামতের জন্য একটি আলোচনার সূত্রপাত করা হয়েছে।

একটি ঐক্যমত্যে না পৌঁছানো পর্যন্ত নিবন্ধটি সম্পর্কে উইকিপিডিয়া:নিবন্ধ অপসারণের প্রস্তাবনা/আইএফআইসি ব্যাংক সাহিত্য পুরস্কার পাতায় আলোচনা করা হবে, এবং যে কাউকে আলোচনায় অংশগ্রহণে স্বাগতম। মনোনয়ন অপসারণ প্রস্তাবনার নীতি ও নির্দেশিকা ব্যাখ্যা করবে। আলোচনায় উচ্চমানের প্রমাণ এবং আমাদের নীতি ও নির্দেশাবলীর উপর গুরুত্ব দেওয়া হবে।

অপসারণ প্রস্তাবনার আলোচনা চলা অবস্থায় ব্যবহারকারীগণ নিবন্ধটির মান উন্নয়ন করতে পারবেন। অপসারণ প্রস্তাবনাতে নিবন্ধ উন্নয়ন সম্পর্কিত কোন তথ্য থাকলে নিবন্ধের স্বার্থে তা সম্পাদনা করা যাবে। যাইহোক, আলোচনা সমাপ্ত না হওয়া পর্যন্ত নিবন্ধ থেকে নিবন্ধ অপসারণ প্রস্তাবনা টেমপ্লেটটি সরাবেন না। Ashiq Shawon (আলাপ) ১৪:৪১, ২৪ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

হোসেন তৌফিক ইমাম পাতায় অনেক বড় একটা কপি অংশ[সম্পাদনা]

হোসেন তৌফিক ইমাম পাতায় আপনার করা শেষ সম্পাদনায় একটা বড় অংশ এই ওয়েবসাইট থেকে কপি করা যা উইকিপিডিয়ার জন্য করা যায় না। এর পরবর্তিতে আপনি কপি এডিটিং এর ব্যাপারে আরেকটু বেশি সাবথান হবেন বলে আশা করছি। --নাহিদ হোসেন (আলাপ) ১৫:০০, ২৯ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgNahid.rajbd: ঠিক। বিকল্প ছিল তা হলো নতুন করে টাইপ করা। একটি বই থেকে যখন উদ্ধৃতি দেয়া হচ্ছে তখন কপি করা হোক আর নতুন করে টাইপ করা হোক তাতে কি যায় আদৌ আসে? যায় আসে না। তাই কালক্ষেপণ না করে কপি করেছি এবং প্রয়োজনারূপ সম্পাদনা করেছি। আশা করি আপনার ভুল ভেঙ্গেছে। -EditBangla (আলাপ) ০৫:২৬, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgEditBangla: বই থেকে যখন উদ্ধৃতি দেয়া হলেও কপি এর ব্যাপারে উইকি সবসময় স্ট্রিক্ট। উল্লেখযোগ্যতা থাকার পরেও শুধুমাত্র কপি পেস্ট করা তথ্যের কারনে পাতা মুছে দেওয়া পর্যন্ত হতে পারে। --নাহিদ হোসেন (আলাপ) ০৫:২৯, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahid.rajbd: বই থেকে উদ্ধৃতি দেয়ার ক্ষেত্রে অনুলিপি করা ছাড়া আর কোন উপায় কি পৃথিবীতে আছে? দুটি বিষয় লক্ষ্য করুন, প্রথমতঃ এটা যে উদ্ধৃতি তা শুরুতেই কবুল করা হয়েছে। দ্বিতীয়ত, এটা কোন্‌ বই থেকে উদ্ধৃত তা-ও উদ্ধৃতির শেষে উল্লেখ করা হয়েছে। তাই নয় কি? এর ভিন্ন পন্থা কি সম্ভব? সম্ভব হলে বলুন। আপনার কৌশল অবলম্বনে আমার আপত্তি হবে না। --EditBangla (আলাপ) ০৫:৪০, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgEditBangla: ওহ হো। আপনাকে বোঝাবো কিভাবে বলুন তো। আপনি উইকিপিডিয়ায় বই থেকে হুবহু কপি করতে পারবেন না। বই এর অনুলিপি আপনি করতে পারবেন উইকিসোর্স এ, তাও যদি সেই বই মুক্ত কপিরাইট এর অধীনে পড়ে তাহলে।--নাহিদ হোসেন (আলাপ) ০৫:৪৩, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahid.rajbd: আপনি বুঝলেই হবে যে, উইকিতে উদ্ধৃতি প্রদানে কোনো বাধা নেই। আপনি জেনে রাখবেন, উদ্ধৃতি প্রদানের ক্ষেত্রে বই থেকে হুবহু কপি করাই সততার লক্ষণ। আরো জানবেন যে, ক্ষুদ্রায়তন অনুলিপির ক্ষেত্রে কপিরাইট ভঙ্গ হয় না। তবে প্রকাশক আশা করে যে, যা উদ্ধৃত করা হচ্ছে যা বিকৃত করা হবে না। -- EditBangla (আলাপ) ০৫:৪৮, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgEditBangla: আমি মুটামুটি ক্লিয়ার। গত ৭ বছর যাবত এই নিয়ে ডিল করছি। আপনি মনে হয় উদ্ধৃতি এর ব্যবহার নিয়ে কোথাও ভুলি ব্যাখা পড়েছেন অথবা এর ব্যাবহার এর ক্ষেত্রে সম্পর্কে বিস্তারিত পড়েন নি। একটা জীবিত ব্যক্তির জীবনী তে বিশেষ করে হোসেন তৌফিক ইমাম পাতায় সরাসরি উদ্ধৃতি এর নামে কপি পেষ্ট করার কোন সুযোগ নাই। আমার ও হয়তো ভুল হতে পারে, Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: আপনি কি একটু বিষয় টা পরিস্কার করবেন? --নাহিদ হোসেন (আলাপ) ০৫:৫৩, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahid.rajbd: এই যে এতো লেখালিখি, তা বাতিল করার আগেই করা উচিৎ ছিল না-কি? নিশ্চয়তার জন্য আপনি আফতাবুজ্জমানের শরণাপন্ন হয়েছেন; তার মানে আমার বক্তব্য আপনাকে দ্বিধাগ্রস্থ করে তুলেছে। সেটাই স্বাভাবিক। আর আফতাবুজ্জামানের কাণ্ডটাই দেখুন, সে আপনার বাতিল করা অংশ থেকে বড়-সড় একটা অংশ পুনঃস্থাপন করেছে। আপনারও তাই করা উচিৎ ছিল নাকি? একটি সম্পাদনা বাতিলে হয়তো তীব্র সুখ রয়েছে। কিন্তু কষ্টকর হলেও আপনার দৃষ্টিতে যা ‘কপি-পেস্ট’ সে অংশই কেবল বাতিল করা উচিৎ ছিল। ভেবে দেখবেন জনাব। -- EditBangla (আলাপ) ০৬:০৮, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgEditBangla: ধুর ভাই। আপনি তো দেখি মেয়ে মানুষ এর মতো টেনে টেনে ঝগড়া করতে পারেন। এত দ্বিধা থাকতো না যদি আপনি নিয়মাবলি একবার পড়ে আসতেন। কপি পেষ্ট করা অংশ বাতিল করাই নিয়ম। আর এর থেকে কিছু অংশ রিরাইট করে নিয়ে আসা Gnome-edit-redo.svgআফতাবুজ্জামান: এর একদম ই ব্যক্তিগত ইন্টারেস্ট থেকে করা। এর জন্য আমি আপনি কেউ ই বাধ্য না। আপনার পুরো নিয়মাবলি পড়ার ধৈর্য্য না থাকলে শুধু এতটুকু নোট করে রাখুন যে, কপি করা যাবে না, এর কিছু একসেপশান আছে, তবে তা আমার আপনার মতো সাধারন এডিটরদের না জানলেও চলবে। আলোচনা এখানেই সমাপ্তি টানছি। আপনাকে বোঝাতে গিয়ে আমি নিজেও টায়ার্ড। --নাহিদ হোসেন (আলাপ) ০৬:১৪, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgNahid.rajbd: অহৈতুক রণ-এ ভঙ্গ দেয়ার জন্য সাধুবাদ জানবেন। অনাবশ্যক কালক্ষয় ছিল। শক্তিক্ষয়ও বটে। তবে এটা আপনার উপকারে দেবে যদি মনে রাখেন যে, কারও বক্তব্য হুবহু উদ্ধারণের জন্য পৃথিবীতে এখনও কপিকরণ ছাড়া অন্য কোনো পদ্ধতি আবিষ্কৃত হয় নি, সে আপনি নিজে টাইপ করুন কি অন্যের টাইপ করা অংশ পেস্ট করুন। আরও জানাবেন কোনো বইয়ের বিষয়বস্তু ইত্যাদি বোঝাতে হুবহু উদ্ধারণ পৃথিবীতে প্রচলিত নিয়মের মধ্যেই পড়ে, এতে কপিরাইট লঙ্ঘন করা হয় না। উইকির ক্ষেত্রেও এ কথা প্রযোজ্য, কপি-পেস্ট বলতে উইকিতে কী বোঝানো হয়েছে সেটাও আবার পড়ে দেখতে পারেন। (মেয়েমানুষ সম্পর্কে আপনার যে মন্তব্য সেটার উত্তর তসলিমা নাসরিণ দেবে। পৃথিবীতে সব কাজ সবার জন্য নয়, কী বলেন?) - EditBangla (আলাপ) ১২:১২, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgEditBangla: 🙊 --নাহিদ হোসেন (আলাপ) ১২:২৭, ৩০ সেপ্টেম্বর ২০১৮ (ইউটিসি)

বাংলাদেশে পতিতাবৃত্তি[সম্পাদনা]

@ইডিটবাংলা ভাই, আপনি বাংলাদেশে পতিতাবৃত্তি পাতায় 'স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয়ের ছাত্রী থেকে শুরু করে গৃহবধুরাও অতিরিক্ত আয়ের জন্য এই কাজ করে থাকে।' - এই বাক্যটি কোথা থেকে পেয়েছেন? বাক্যটি কি নারীঅবমাননাকর নয়? বাক্যটি দ্বারা আপনি দেশের শিক্ষার্থীদের (ছাত্রী) কি একভাবে অপমান করেননি? অন্যদিকে এই বাক্যের জন্য কোনো তথ্যসূত্রও আপনি যোগ করেননি, পতিতাবৃত্তি বাংলাদেশে আইনগতভাবে (আদালত) বৈধ হলেও সামাজিকভাবে অবৈধই রয়ে গিয়েছে আর একজন স্কুল/কলেজ/বিশ্ববিদ্যালয়ের ছাত্রী এই ধরণের কাজে জড়ায় তার প্রমাণ আপনি কিভাবে জানেন? অনুগ্রহ করে এই ধরণের বক্তব্য সরান বা এর পক্ষে কোনো তথ্যসূত্র দিন। Fayaz Rahman (আলাপ) ১৫:১৭, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

  • আচ্ছা আপনি যখন বলেছেন তখন শ’ খানেক তথ্যসূত্র তো দিতেই হবে। দিয়ে দেব। - EditBangla (আলাপ) ১৫:২৪, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgEditBangla:, শ'খানেক নয়, একটি/দুটি দিলেই হবে, বোঝেনই তো সমাজের যে অবস্থা, মেয়েরা এমনিতেই ছেলেদের সঙ্গে মিশতে চায়না, স্কুল/কলেজ/বিশ্ববিদ্যালয় পড়ুয়া মেয়েদেরকে আপনি পতিতা বললে তারা ক্ষেপে যাবেনা? ছেলেদের সঙ্গে কথা বলা আরো বাদ দিয়ে দেবে। Fayaz Rahman (আলাপ) ১৫:২৮, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgFayaz Rahman: তাই তো, বিরাট দুশ্চিন্তার কথা! তাহলে আপাততঃ সত্যটা চেপে যাই, নাকি? - EditBangla (আলাপ) ১৫:৩৯, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
Gnome-edit-redo.svgEditBangla:, ভাই সত্য না মিথ্যা সেটা কথা না, কথা হচ্ছে উইকিপিডিয়াতে ইনফরমেশন যোগ করার ক্ষেত্রে কিছু আইন তো মানতেই হয়। পতিতাবৃত্তি বাংলাদেশের সমাজে মোটেও গ্রহণযোগ্য বৃত্তি নয়, এটা ঘৃণিত সেটা নিশ্চয়ই আপনার জানার কথা। ২০০০ সালে উচ্চবিচারালয় পতিতাবৃত্তির পক্ষে রায় দিলেই কি পতিতাবৃত্তি বৈধ হয়ে যায় (মানে সামাজিকতার কথা বলছি)? Fayaz Rahman (আলাপ) ১৫:৪৪, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
উক্ত বাক্যে সংশোধন আনা মনে করছি। উক্ত বাক্য পড়লে মনে হয় যেন এই কাজ বাংলাদেশের সকল ছাত্রী গৃহবধু করে থাকে। কোটির মধ্যে হয়ত ১০০ জন এটি করতে পারে কিন্তু ১০০ জনের জন্য বাকীদের পতিতা বলতে হবে কেন। বাক্যটি অন্যভাবে লেখা উচিত। আফতাব (আলাপ) ১৬:১৩, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
তথাস্তু। - EditBangla (আলাপ) ১৬:২০, ২ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

ফিলিস্তিন বিষয়ক নিবন্ধ[সম্পাদনা]

@ইডিটবাংলা ভাই, ফিলিস্তিনে সমকামীদের অধিকার পাতাটিতে আপনি চাইলে লেখতে পারেন। Fayaz Rahman (আলাপ) ০৭:২৪, ৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

Gnome-edit-redo.svgFayaz Rahman: ভাই, ধন্যবাদ, কিন্তু এ বিষয়ে তো আমি কিছুই জানি না! যে বিষয়ে জানি না তা নিয়ে কী লিখবো ভেবে কূল-কিনারা করতে পারছি না। আচ্ছা দেখি। — EditBangla (আলাপ) ১৫:১০, ৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

বিশ্বকোষীয় রচনাশৈলী ও আরও কিছু কথা[সম্পাদনা]

প্রিয় ব্যবহারকারী, সম্প্রতি আপানার সম্পাদনাসমূহ কয়েকটি পর্যালোচনা করেছি, আপনি ভালোই সম্পাদনা করছেন বলে আমার মনে হয়। তবে, লেখার সময় নিরপেক্ষতা বজায় রেখে শূধুমাত্র তথ্যমূলক ভাবে উপস্থাপন করবে। কোন ব্যবহারকারী কিছু বললে আপনি সেটিকে নিয়ে খোচা উদে উত্তর দিয়েছেন, আপনার আলাপ পাতা পড়ে মনে হলো। একজন আদর্শ ব্যবহারকারী হতে হলে সেটিও আপনাকে পরিহার করতে হবে। এখানে আপনি যেমন, নীতির প্রশ্নে শক্ত অবস্থানে যেতে পারেন ঠিক তেমনি এটাও মনে রাখতে হবে যে, কি ভাষা ব্যবহার করে কথা বলবেন সেটি থেকে সম্প্রদায় আপনাকে ট্রাস্ট করবে কি করবে না সেটিও বিবেচনা করবে। প্রথমে সবারই অনলাইন সম্পাদনার মাধ্যমেই ট্রাস্ট তৈরি হয়। তারপর হলো, বিভিন্ন স্থানে যখন মন্তব্য করবেন তখ অবশ্যই নীতিমালা অনুসারে যুক্তি দেখিয়ে করার চেষ্টা করবেন। এখানে এটাও মনে রাখতে হবে যে, আমরা উইকিতে যারাই স্বেচ্ছাসেবায় কিছু না কিছু লিখছি তারা সবাই উইকির ভালো চান বলেই এখানে লিখছেন। এমন না যে, আপনি এগুলো করছেন না জাস্ট আপনার বিভিন্ন আলোচনায় মন্তব্য ও সম্পাদনার আলোকে এ কথাগুলো বলা। আপনার সম্পাদনার ধরন ভালো এবং মনে হয়েছে আপনি ভবিষ্যতে একজন ভালো ব্যবহারকারী হয়ে উঠতে পারবেন। সুতরাং এগুলো আপনাকে জানানো প্রয়োজন মনে করে লিখেছি। ধন্যবাদ আর সম্পাদনা চালিয়ে যান। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:২০, ১৯ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

এবং আপনি এখানে সম্পাদনা সারাংশতে যা লিখেছেন সেটি উচিত হয়নি। এটা ভ্যান্ডালিজম হয় কি করে, যখন আমি আপনাকে বুঝিয়েছি এবং কারণও উল্লেখ করেছি।--~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:২৩, ১৯ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
* অনুগ্রহ করে লেখার সময় বিরক্ত করবেন না। কাট-ছাঁটের সময় পরে নিশ্চয়ই আপনাকে দেয়া হবে। আগে লিখতে দিন। এ পরামর্শটি সকল সময় মনে রাখবেন। অেবলোপন বা কাটছাঁটের জন্য দয়া করে পাগল হবেন না। আমার বিশ্বাস ভবিষ্যতে আপনি ইন্টারফেয়ারেন্স কখন করতে হয় (এবং কখন বিরত থাকতে হয়) তা অনুধাবন করবেন এবং সে ভাবে সম্পাদনা করবেন। “ভ্যান্ডালিজম” হলো প্রাসঙ্গিক ও তথ্যসূত্র সম্বলিত তথ্য বিনা কারণে মুছে ফেলা। এটিও দয়া করে মনে রাখবেন। — EditBangla (আলাপ) ১৭:২৭, ১৯ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
আপনি যদি সঠিকভাবে সম্পাদনা না করেন সেক্ষেত্রে আপনাকে বিরক্ত করতেই হবে। তথ্যসূত্রের যে লেখা দিয়েছেন সেগুলো নিচের অনুচ্ছেদে কিছুটা ছিলো এবং আমি বাকীটা যুক্ত করেছি। সুতরাং না দেখে ভ্যান্ডালাইজ বলাটা ঠিক হয়নি। আগেই যেমন বললাম, আপনার এরকম মন্তব্য পরিহার করতে হবে না হলে, সম্প্রদায়ের সাথে একসাথে কাজ করা কঠিন হবে। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১৭:৩৭, ১৯ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
আমি যুদ্ধমন্ত্রী দূরের কথা সুলতান সুলাইমানের শান্ত্রীও নই। যিনি ‘ভ্যাণ্ডালিজম’ কী তাই জানেন না, তার সঙ্গে অর্বাচীন তর্কে লিপ্ত হওয়া মুর্খোচিৎ এটুকু আমি বুঝি। “রচনা” আর “সম্পাদনা” ভিন্ন জিনিস, দেখতে পাচ্ছি এই মৌলিক বিষয়টিও অনেকের উপলব্ধির অতীত যা করুণাউদ্রেককারী বটে। রচনার আগেই সম্পাদনায় ঝাঁপিয়ে পড়া করা একধরণের মুরুব্বীয়ানা প্রদর্শন মাত্র যা যৌথকর্মে গ্রহণযোগ্য নয়। এ সব বিষয়ে প্রশিক্ষণের আয়োজন করা উচিৎ। ভাষা নিয়ে যাদের গাত্রদাহ, তারা নির্বিচারে কাঁচি চালাচ্ছেন। মনে পড়ে — where angels fear, idiots jump। আপনাদের ভিত্তিহীন আত্মবিশ্বাসের চরণতলে অগাধ প্রণতি। - EditBangla (আলাপ) ১৭:৪৩, ১৯ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

সতর্কতা[সম্পাদনা]

বিভিন্ন আলোচনায় আপনি মন্তব্য করার সময় আক্রমনাত্মক কথা বলছেন (এখানে আমাকেসহ যদিও আমি আপনার ভালোর জন্য আলোচনা শুরু করেছিলাম)। আপনার মন্তব্য অনেকসময় ব্যক্তিগত আক্রমণের পর্যায়ে চলে যাচ্ছে। উইকিপিডিয়া সম্প্রদায় ড্রিভেন এবং কোন ফোরাম নয় ‍সুতরাং উইকিপিডিয়া:ভদ্রতা মেনে চলুন। যদি না যেকোন আলোচনাতে আপনি আপনার আক্রমনাত্মক মন্তব্য বন্ধ না করেন সেক্ষেত্রে আপনাকে উইকিপিডিয়া সম্পাদনায় বাধা দেওয়া হতে পারে। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ২১:১৯, ২০ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

আর্কাইভকৃত আলোচনায় নতুন মন্তব্য না করে আপনি উইকিপিডিয়া:আলোচনাসভায় আপনার মন্তব্য রাখতে পারেন। আফতাব (আলাপ) ০১:১৬, ২১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
যথাআজ্ঞা। যে কোন সৎপরামর্শ গ্রহণ করা আনন্দের বিষয়। — EditBangla (আলাপ) ০১:২২, ২১ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

পাতা স্থানান্তর[সম্পাদনা]

অনুগ্রহপূর্বক পাতা স্থানান্তরের পূর্বে নিবন্ধ প্রণেতার সাথে যোগাযোগ করুন এবং নিবন্ধের আলাপ পাতায় স্থানান্তরের যথাযথ যৌক্তিকতা তুলে ধরুন। অনুমান বা আন্দাজের উপর নিবন্ধ স্থানান্তর করবেননা।  মাসুম ইবনে মুসা  কথোপকথন ০৪:১৩, ২৩ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

আপনি শেখ মুজিবুর রহমানের নামানুসারে জিনিসের তালিকাকে শেখ মুজিবুর রহমানের নামে নামাকরণের তালিকা নামে স্থানান্তর করেছেন। এটা খুব সম্ভবত নামকরণ হতো। আপনার মতামত চাইছি। -- আদিব (আলাপ) ০৪:২৭, ২৫ অক্টোবর ২০১৮ (ইউটিসি)
শব্দটি নি:সেন্দহে ‘নামকরণ’, নামাকরণ হওয়ার কোনোরূপ কারণ আছে বলে মনে হচ্ছে না। এটি typographical mistake মাত্র। দৃষ্টি আকর্ষণের জন্য ধন্যবাদ। - EditBangla (আলাপ) ০০:২৮, ২৬ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

অক্টোবর 2018[সম্পাদনা]

দয়া করে উইকিপিডিয়ায় মন্তব্যমূলক ও নিজস্ব মৌলিক গবেষণামূলক লেখা যুক্ত করা থেকে বিরত থাকুন , যা আপনি কুন্দন লাল সায়গল নিবন্ধে করেছেন। এটি করার মাধ্যমে উইকিপিডিয়ার নিরপেক্ষ দৃষ্টিভঙ্গির নীতিমালা ভঙ্গ করবেন না এবং উইকিপিডিয়াকে একটি সাধারন বিশ্বকোষের পর্যায়ে আনতে এর নীতিমালা মেনে চলুন। ধন্যবাদ। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ০৫:৪৯, ২৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

সতর্কতা[সম্পাদনা]

শুভেচ্ছা নিবেন, আমি আপনার আলোচনা কিছুদিন ধরে অনুসরণ করছি। সমালোচনামূলক মন্তব্যের প্রেক্ষিতে আপনার ভাষার ব্যবহার অত্যন্ত রুঢ়, অহেতুক আক্রমণাত্মক। এখানে কেউ আপনার শত্রু নন। আপনার দৃষ্টিভঙ্গি ও অন্যের দৃষ্টিভঙ্গি এক নাও হতে পারে, তাই বলে আলোচনা রুঢ়ভাবে উত্তর দেয়ার প্রয়োজন নেই। কেউ আপনার সম্পাদনা বাতিল করছে বলে, আপনাকে কিছু না করতে মানা করছে বলে তাকে বিভিন্ন দোষে সাব্যস্ত করা পরিহার করুন। শান্তভাবে আপনার যুক্তিগুলো তুলে ধরুন। যদি শান্তভাবে উত্তর না দিতে পারেন তবে সেই আলোচনা এড়িয়ে চলুন। আপনাকে শেষে একটি সতর্কবার্তা দিচ্ছি, যদি আপনি আবার অন্য কোন আলোচনায় রুঢ়, আক্রমণাত্মক শব্দ পরিহার না করতে পারেন তবে আপনাকে বাধা প্রদান করা হতে পারে। পরে বলবেন না আপনাকে কোন কারণ ছাড়াই বাধা দেয়া হয়েছে। আমি চাই না আপনি অবরুদ্ধ হোন। আপনাকে আবারো অনুরোধ করছি রুঢ়তা পরিহার করুন, অহেতুক কাউকে দোষী সাব্যস্ত করবেন না। সহজে উত্তর দিন, যেমন এটা বাতিল করা সঠিক হয়নি কারণ এটা বা এটার বদলে এটা করা উচিত ছিল। ব্যস। --আফতাব (আলাপ) ১৯:০৯, ২৮ অক্টোবর ২০১৮ (ইউটিসি)

নভেম্বর 2018[সম্পাদনা]

Stop icon প্রিয় ব্যবহারকারী, কান্তনগর মন্দির নিবন্ধে আপনার সংযোজন বাতিল করা হয়েছে, কারণ এটি উইকিপিডিয়ার কপিরাইট সংক্রান্ত নীতিমালা অনুসরণ করেনি। অনুগ্রহপূর্বক খেয়াল রাখুন, কপিরাইটকৃত লেখা মুক্ত হিসেবে অনুমতি প্রাপ্ত না হলে তা উইকিপিডিয়ায় ব্যবহার করা যায় না। আইনগত কারণে আমরা তাই কোনো ওয়েবসাইট থেকে কপিরাইটকৃত লেখা বা ছবি গ্রহণ করতে পারি না, এবং এধরনের যে-কোনো প্রকার সংযোজন দ্রুততার সাথে অপসারণ করা হয়। তবে আপনি বহিস্থ কোনো ওয়েবসাইটের লেখাকে সূত্র হিসেবে উল্লেখ করতে পারেন। উইকিপিডিয়া কপিরাইট লঙ্ঘনকে খুব সতর্কভাবে ও মনোযোগের সাথে বিবেচনা করে, এবং বারংবার কপিরাইট লঙ্ঘনকারীদের সম্পাদনায় বাধা প্রদান করা হয়। কোন প্রশ্ন থাকলে আমার আলাপ পাতায় আপনাকে স্বাগতম। ~ যুদ্ধমন্ত্রী আলাপ ১২:০১, ১৫ নভেম্বর ২০১৮ (ইউটিসি)

উইকিপিডিয়া:মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮ তে নতুন নিবন্ধ[সম্পাদনা]

সুধী,

উইকিপিডিয়া:মহিলা স্বাস্থ্য বিষয়ক নিবন্ধ অভিযান ২০১৮ তে যোগদানের জন্য ধন্যবাদ। আশা রাখি নিবন্ধ লিখবেন। সামাজিক স্বাস্থ্য সম্পর্কিত নিবন্ধ তালিকা যুক্ত হয়েছে। অভিযানটি ২৪ নভেম্বর অবধি চলবে। নিবন্ধ তালিকা পাতা থেকে নেওয়ার সময় পাতার ইতিহাস থেকে খেয়াল করবেন ১ অক্টোবরের পরে কেউ লিখতে শুরু করেছেন কিনা, যেমন এখানে সেটি ছেড়ে দিয়ে সামাজিক স্বাস্থ্য সম্পর্কিত নিবন্ধ তালিকা থেকে অন্য নিবন্ধ, যেটি ১ অক্টোবরের আগে সম্পাদিত অথবা নতুন তৈরি করতে হবে সেটি গ্রহণ করুন। আপনার সম্পাদনা শুভ হোক। সুমিতা রায় দত্ত ০৭:২২, ১৮ নভেম্বর ২০১৮ (ইউটিসি)