দীক্ষা (ইসলাম ধর্ম)

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(দীক্ষা থেকে পুনর্নির্দেশিত)

দীক্ষা (আরবি: دكة) মুসলিম স্থাপত্যের একটি শব্দ যা কোরআন পাঠ করা এবং একটি মসজিদের ইমামের দ্বারা নামাজ পড়ানো হয় এমন কলামের উপরে উত্থাপিত একটি ধর্মিয় শব্দ। [১] দীক্ষার চালিকাশক্তি বিবেক ও মনন। আল্লাহ শিক্ষা-দীক্ষা ও জ্ঞানার্জেনের প্রতি পবিত্র কুরআনে বিশেষ গুরুত্বারোপ করেছেন এবং বিশ্ব মানবতাকে উৎসাহিত করেছেন।[২](৩৯ঃ৯)

শিক্ষা দীক্ষা[সম্পাদনা]

দীক্ষা মানে উপদেশ বা আদর্শের জন্য একজন গুরুর শিষ্যত্ব গ্রহণ। দীক্ষা শব্দটি শিক্ষার সাথে গভীর ভাবে সম্পর্কিত। কেননা শিক্ষকগণই আমাদের গুরু তারাই আমাদেরকে শিক্ষা বা বিদ্যার দীক্ষা দিয়ে থাকেন। শিক্ষককে গুরু রুপে গ্রহণ করতে না পারলে শিক্ষা কোন দিন পূর্ণতা পায় না।[৩] জীবনের জন্য প্রস্তুতি গ্রহণের নাম শিক্ষা নয়। আসলে শিক্ষা নিজেই জীবন। আর দীক্ষা সে জীবনেরই প্রাণ। সভ্যতার স্বর্ণদ্বারের তালা খুলতে হলে দু'খাঁজের একটা যোগ্য চাবি লাগে। সেই চাবিটার এক খাঁজের নাম শিক্ষা, আর অন্য খাঁজটার নাম দীক্ষা। আর তখনই সভ্যতার সেই স্বর্ণচাবির নাম হয়'শিক্ষা-দীক্ষা'।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1.  One or more of the preceding sentences একটি প্রকাশন থেকে অন্তর্ভুক্ত পাঠ্য যা বর্তমানে পাবলিক ডোমেইনেচিসাম, হিউ, সম্পাদক (১৯১১)। "Dikka"। ব্রিটিশ বিশ্বকোষ8 (১১তম সংস্করণ)। কেমব্রিজ ইউনিভার্সিটি প্রেস। পৃষ্ঠা 270। 
  2. "মাদরাসা শিক্ষা : গুরুত্ব, ঐতিহ্য ও অবদান -উসমান গণী হা জী পূ রী"দৈনিক সংগ্রাম। সংগ্রহের তারিখ ২০১৯-০৬-২৫ [স্থায়ীভাবে অকার্যকর সংযোগ]
  3. "শিক্ষা-দীক্ষা : জাতীয় শিক্ষা-ব্যবস্থা - মাসিক আলকাউসার"www.alkawsar.com। সংগ্রহের তারিখ ২০১৯-০৬-২৫