বিষয়বস্তুতে চলুন

ইসলামে যুদ্ধবন্দী

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(Prisoners of war in Islam থেকে পুনর্নির্দেশিত)

কুরআন ও হাদিস উভয়ের ইসলামী শিক্ষার ভিত্তিতে, ইসলামী আইনশাস্ত্রের ম্যানুয়ালগুলিতে যুদ্ধবন্দীদের সম্পর্কে নিয়ম ও বিধিবিধানগুলি উল্লেখ করা হয়েছে।

যুদ্ধবন্দীদের সাথে আচরণের ঐতিহাসিক আইনি নীতিমালা, শরীয়াহ (ইসলামী আইন) অনুসারে, মুহাম্মদ (সাঃ) এর সময়ে বিদ্যমান সমাজের আদর্শের তুলনায় যথেষ্ট উন্নত ছিল। ইসলামী আইনের প্রচলিত ব্যাখ্যার অধীনে পুরুষ, মহিলা এবং শিশুদেরকে যুদ্ধবন্দী হিসেবে গ্রহণ করা যেতে পারে। সাধারণত, একজন যুদ্ধবন্দীকে সামরিক নেতার সিদ্ধান্ত অনুযায়ী মুক্তি দেওয়া, মুক্তিপণের বিনিময়ে ছেড়ে দেওয়া, মুসলিম বন্দীদের বিনিময়ে বিনিময় করা, বা বন্দীদশায় রাখা যেতে পারে।[১] পূর্ববর্তী সময়ে, মুক্তিপণ কখনও কখনও একটি শিক্ষাগত মাত্রা অর্জন করত যেখানে একজন স্বাক্ষর যুদ্ধবন্দী দশজন মুসলমানকে পড়তে এবং লিখতে শেখানোর মাধ্যমে তার স্বাধীনতা অর্জন করতে পারত।[২][৩] কিছু মুসলিম পণ্ডিত মনে করেন যে একজন বন্দীকে স্বর্ণ বা রৌপ্যের বিনিময়ে মুক্তি দেওয়া যাবে না, তবে মুসলিম বন্দীদের বিনিময়ে তাকে দেওয়া যেতে পারে।[৪]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Tafsir of the Qur'an by Ibn Kathir [১]
  2. Shirazi, Imam Muhammad. The Prophet Muhammad - A Mercy to the World. Createspace Independent Pub, 2013, p. 74.
  3. The Story of the Prisoners of the Battle of Badr : Shaykh Safi ur-Rahmaan Mubarakfoori [২]
  4. 'Abu Yusuf Ya'qub Le Livre de l'impot foncier,' translated from Arabic and annotated by Edmond Fagnan, Paris, Paul Geuthner, 1991, pages 301-302) Abu Yusuf (d. 798 CE)