মাযহাব

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(মাজহাব থেকে পুনর্নির্দেশিত)
মুসলমান বিশ্বে প্রচলিত বিভিন্ন মাযহাবের একটি মানচিত্র

মাযহাব (আরবি: مذهب) হল ইসলামী ফিকহ বা আইনশাস্ত্রের অন্তর্ভুক্ত এক একটি চিন্তাগোষ্ঠী ও চর্চাকেন্দ্র। নবী মুহাম্মদ (স.)-এর ইসলাম প্রচারের পর আনুমানিক প্রায় দেড়শত বছরের মধ্যে অনেক মাযহাবের উৎপত্তি হয়। সাহাবাদের মধ্যেও অনেকেই নিজস্ব মাযহাব প্রতিষ্ঠার জন্য কৃতিত্বের অধিকারী হয়ে আছেন। সময়ের সাথে সাথে সেগুলো বিবর্ধিত, বিভিন্ন স্থানে সম্প্রসারিত ও বিভাজিত হয়, কিছু আবার সীমিত চর্চার মাধ্যমে প্রায় বিলুপ্ত হয়ে গেছে। অবশেষে সাম্প্রতিক শতকে মোট আটটি প্রধান মাযহাবকে বিশ্ব মুসলিম সম্প্রদায় কর্তৃক সার্বিকভাবে গড় হিসাব অনুযায়ী পালনযোগ্য হিসেবে স্বীকৃতি প্রদান করা হয়েছে। মাযহাব শব্দটি বাংলায় মাজহাব, মজহাব, ইত্যাদি বানানেও প্রচলিত।

মাযহাবের তালিকা[সম্পাদনা]

সাধারণত, সুন্নি অধ্যুষিত অঞ্চলে বিভিন্ন মাযহাব প্রচলিত রয়েছে। যেগুলোর মধ্যকার পার্থক্য কেবল আমল ও বিভিন্ন নিয়ম কানুনে। মৌলিক ভাবে সবকটি মাযহাবই সঠিক হিসাবে বিবেচিত। তবে মাযহাবের নিয়মকানুন নিয়ে সমসাময়িক পন্ডিতগণ গবেষণা চালিয়ে যান। এবং প্রয়োজনে সংশ্লিষ্ট বিষয়ে ব্যাখ্যা প্রদান করে থাকেন। সর্বাধিক তাকলিদ বা বিষয়গত পাঠ্যের উপর নির্ভর না করে আইনী অনুশীলনগুলির বিশ্লেষণ এবং চর্চাকেই কেন্দ্রীয় আলোচ্য হিসাবে ধরে উচ্চতর ধর্মীয় কর্তৃপক্ষের কাছ থেকে ধর্মীয় বিধান এবং জ্ঞানবিজ্ঞানের গ্রহণযোগ্যতার উপর তা চলমান।

সুন্নি[সম্পাদনা]

ধর্মতত্ত্বের সুন্নি চিন্তাগোষ্ঠী এর প্রত্যেকটিই তাদের পাঠদান করা শাস্ত্রীয় ফিকাহবিদের নাম দেওয়া হল। চারটি প্রাথমিক সুন্নি মাযহাব হচ্ছে- হানাফী, শাফিঈ, মালেকী এবং হাম্বলি। জহিরী মাযহাবটির অস্তিত্ব থাকলেও মূলধারার বাইরে, যদিও জারিরি, লেঠি, আওজা, থাওরি এবং কুরতুবি বিলুপ্ত হয়ে গেছে।

  • হানাফী মাযহাবটি ইমাম আবু হানিফার প্রতিষ্ঠা করেছিলেন। এ মাযহাবটি লেভান্ট, মধ্য এশিয়া, আফগানিস্তান, পাকিস্তান, ভারত, বাংলাদেশ, বেশিরভাগ মিশর, ইরাক, তুরস্ক, বালকান এবং রাশিয়ার বেশিরভাগ মুসলিম সম্প্রদায়ের মুসলমানরা চর্চা করে থাকেন। এই মাযহাবের মধ্যে বেরেলভি ও দেওবন্দীদের মত বিপরীত মুখী আন্দোলনও অন্তর্ভুক্ত।
  • মালেকী মাযহাবটি প্রতিষ্ঠা করেছিলেন মালিক ইবনে আনাস। উত্তর আফ্রিকা, পশ্চিম আফ্রিকা, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত, সৌদি আরবের কিছু অংশ এবং উচ্চ মিশরের মুসলমানরা এ মাযহাব এর অনুসারী। মুরবিতুন বিশ্ব আন্দোলনও এই মাযহাবের অনুসরণ করে। অতীতে, ইসলামী শাসনের অধীনে ইউরোপের কিছু অংশে, বিশেষত ইসলামী স্পেন এবং সিসিলির আমিরাত এর অনুসরণ করা হয়েছিল।
  • হানবালী মাযহাব প্রতিষ্ঠা লাভ করে আহমদ বিন হাম্বলের হাত ধরে। কাতারের মুসলমানরা, সৌদি আরবের বেশিরভাগ এবং সিরিয়া ও ইরাকের সংখ্যালঘু সম্প্রদায়ের মুসলমানগণ এই মাযহাবের অনুসারী। সালাফীদের বেশিরভাগই অনেকাংশে এই মাযহাবটির অনুসরণ করে।

শিয়া[সম্পাদনা]

  • বারো ইমাম (ইসনা আশারিয়া) (আরও দেখুন ইমামি)
    • জাফরি: জাফর আল-সাদিকের সাথে জড়িত। শিয়া ইসলামের ইমামদের দ্বারা শাসিত শিয়া ইসলামের অধিকতর শ্রেণিবদ্ধ কাঠামোর কারণে সম্ভবত প্রাথমিক বিদ্যালয়ের আইনজীবিদের সময় ও স্থানের নিয়মকে আরও গুরুত্ব সহকারে বিবেচনা করা হয়। জাফারি চিন্তাগোষ্ঠীটি আরও নমনীয় যে প্রত্যেক বিচারপতি তার যুক্তি অনুসারে সিদ্ধান্ত পরিবর্তন করার যথেষ্ট ক্ষমতা রাখেন। জাফারি চিন্তাগোষ্ঠী সাধারণ সুন্নি অনুশীলনের বিপরীতে ইসলামী আইন প্রতিষ্ঠার সময় উপমা পরিবর্তে বুদ্ধি ব্যবহার করে।
      • উসুলিজম: টোয়েলভার শিয়া সম্প্রদায়তে অপ্রতিরোধ্য সংখ্যাগরিষ্ঠতা তৈরি করে। তারা তাকলিদ এবং ফিকাহ বিষয়ক একটি মারজা-ই তাকলীদ অনুসরণ করে। তারা ইরান, পাকিস্তান, আজারবাইজান, ভারত, ইরাক এবং লেবাননে মনোনিবেশিত।
      • আখবারিজম: উসুলিসের অনুরূপ, তবে হাদীসের পক্ষে ইজতিহাদকে প্রত্যাখ্যান করে। বাহরাইনে ঘনীভূত।
      • শায়খিজম: উনিশ শতকের গোড়ার দিকে শায়খ আহমদের দ্বারা প্রতিষ্ঠিত একটি ইসলামী ধর্মীয় আন্দোলন, ইরান এখন ইরান ও ইরাকে সংখ্যালঘু বজায় রেখেছিল। এটি সূফী এবং শিয়া এবং আখবাড়ি মতবাদের সংমিশ্রণ থেকে শুরু হয়েছিল। 19নবিংশ শতাব্দীর মাঝামাঝি সময়ে অনেক শাইখী বাবি ও বাহ ধর্মে ধর্মান্তরিত হয়েছিল, যা শায়খ আহমদকে অত্যন্ত সম্মান করে।
    • বাতিনিয়াহ চিন্তাগোষ্ঠীটি আলেভিস, বেকতাশিস এবং আলাওয়াইটস সমন্বয়ে গঠিত, যারা তাদের নিজস্ব ফিকাহ ব্যবস্থা গড়ে তুলেছিল এবং জাফারি ফকীহ অনুসরণ করে না।
      • আলায়েজিজমের পরে আলাওয়াইটস রয়েছে, যাদের নুসায়রিস, নুসাইরিস, নামিরিয়া বা আনসারিয়াও বলা হয়। তাদের মাযহাব ইবনে নুসর দ্বারা প্রতিষ্ঠিত হয়েছিল এবং তাদের আকীদা আল-খাব্বি বিকাশ করেছেন। তারা ‘মায়মন ইবনে আবু’ল-কাসিম সুলায়মান ইবনে আহমাদ ইবনে-তাবারানী ফিকহ’ আলাওয়িসের চিলি আকিদা অনুসরণ করেন। [৩২] [৩৩] তাদের মধ্যে সামান্য পরিমাণে এক মিলিয়নেরও বেশি মানুষ সিরিয়া এবং লেবাননে বাস করে [[৩৪]
      • আলেভিজম, কখনও কখনও টোলেভার শিয়া ইসলামের অংশ হিসাবে শ্রেণিবদ্ধ এবং কখনও কখনও এটি নিজস্ব ধর্মীয় তিহ্য হিসাবে চিহ্নিত করা হয়, কারণ এটি স্পষ্টভাবে পৃথক দর্শন, রীতিনীতি এবং আচার অনুষ্ঠান করেছে। তাদের অনেক তাসাউফুফের বৈশিষ্ট্য রয়েছে এবং তারা কুরআন এবং দ্বাদশ ইমামের প্রতি বিশ্বাস প্রকাশ করে তবে বহুবিবাহকে প্রত্যাখ্যান করে এবং তুর্কি শামানিজমের মতো ইসলামের পূর্বে ধর্মীয় তিহ্যকে মেনে নেয়। পূর্ব-মধ্য তুরস্কে এগুলি উল্লেখযোগ্য। এগুলিকে মাঝে মাঝে একটি সুফি সম্প্রদায় হিসাবে বিবেচনা করা হয় এবং তাদের ধর্মীয় নেতৃত্বের অপ্রথাগত রূপ রয়েছে যা অন্যান্য সুন্নি ও শিয়া গোষ্ঠীর মতো বৃত্তিপ্রবণ নয়। তাদের সংখ্যা বিশ্বব্যাপী প্রায় 24 মিলিয়ন, যার মধ্যে 17 মিলিয়ন তুরস্কে রয়েছে, বাকী রয়েছে বাল্কানস, আলবেনিয়া, আজারবাইজান, ইরান এবং সিরিয়ায়।
      • বেকতাশিজম, অ্যালিভিজমের সমান। আলবেনিয়ায় মনোনিবেশিত।
  • যে ইসমাইলি মুসলমানরা শিয়া ইসমাইলি ফাতিমিদ ফিকাহকে মেনে চলেন তারা দাইম আল-ইসলাম, ইসলামের বিধিবিধান সম্পর্কিত একটি বই অনুসরণ করেন। এটি ইসমাইলি ইমামদের প্রদত্ত গাইডেন্সের আলোকে ইবাদাত সহ শিষ্টাচার ও শিষ্টাচার বর্ণনা করে। বইটি শিয়া ইসমাইলি ফাতিমিদ চিন্তার প্রথম চার ইমামের traditionsতিহ্যকে উদ্ধৃত করে Godশ্বরের উপাসনার পাশাপাশি শিষ্টাচার ও শিষ্টাচারকে কী গুরুত্ব দিয়েছে তা বইটিতে জোর দেওয়া হয়েছে।
    • নিজারি: ইসমাইলির বৃহত্তম শাখা (৯৫%), তারা একমাত্র শিয়া গোষ্ঠী যাঁদের আগাম খানের বিনিয়োগকৃত ইমামাতে পদমর্যাদায় তাদের নিখুঁত সাময়িক নেতা রয়েছে। নিজেরা ইসমাইলিগণ বিশ্বাস করেন যে ফাতেমিদ খলিফা মাআদ আল-মুস্তানসীর বিল্লাহর উত্তরসূরি-ইমাম ছিলেন তাঁর বড় ছেলে আল-নিযর। যদিও নিযারি জাফরী আইনশাস্ত্রের অন্তর্ভুক্ত, তারা শাস্ত্রের ব্যাখ্যায় "কালাম" এর আধিপত্যকে মেনে চলেন এবং ফিকাহ (প্রচলিত আইনীকরণ) এর বিপরীতে বোঝার সাময়িক আপেক্ষিকত্বে বিশ্বাসী, যা একটি নিখরচায় দৃষ্টিভঙ্গির অনুসরণ করে প্রত্যাদেশ।
    • তিয়েবে মোস্তুলিয়া: ইসমাইলি মুসলমানদের মুস্তালি দল নিজারিয়াদের থেকে পৃথক যেহেতু তারা বিশ্বাস করে যে ফাতিমিদ খলিফা আল-মুস্তানসিরের উত্তরসূরি-ইমাম তাঁর ছোট ছেলে আল-মুস্তাল্লি ছিলেন, যাকে ফাতিমাদ রিজেন্ট আল দ্বারা খলিফা করা হয়েছিল। -আফদল শাহানশাহ। নিজারিদের বিপরীতে, তারা নিযারের চেয়ে ছোট ভাই আল-মুস্তাল্লিকে তাদের ইমাম হিসাবে গ্রহণ করে। বোহরা হ'ল তাইয়বীর একটি অফসুট, যা নিজেই মুস্তালির একটি শাখা ছিল। হাফিজি শাখা মুস্তালির আরেকটি শাখাকে সমর্থন করে তাইয়্যি মুস্তালি ফাতিমিদের সাথে বিভক্ত হয়েছিলেন, যারা আল-আমিরকে তাদের শেষ ইমাম হিসাবে স্বীকৃতি দেয়। আল-আমিরের পরের তায়েব আবী-ল-কাসেম পরবর্তী অধিকারী ইমাম ছিলেন বলে তাইয়াবি বিশ্বাস করার কারণে এই বিভক্তি ঘটেছিল। হাফিজীরা নিজেরা আল-হাফিজকে আল-আমিরের পরের সঠিক ইমাম হিসাবে বিবেচনা করেছিল। বোহররা বিশ্বাস করেন যে তাদের একুশতম ইমাম, তৈয়ব আবি আল-কাসিম একাকীত্বের মধ্যে চলে গিয়ে দাই-আল-মুতালাক (الداعي المطلق), মাযুন (مأذون) এবং মুকাসির (مكاسر) এর অফিস স্থাপন করেছিলেন। বোহরা মুস্তালির একমাত্র বেঁচে থাকা শাখা এবং এগুলি দাউদি বোহরা, সুলাইমানি বোহরা এবং আলাভি বোহরায় বিভক্ত হয়ে পড়েছে।
  • যায়দী আইনশাসন যায়দ ইবনে আলীর শিক্ষা অনুসরণ করে। আইনের নিরিখে, যায়দী চিন্তাগোষ্ঠী হানফি চিন্তাগোষ্ঠী সুন্নী ইসলামের সাথে বেশ মিল। [৩৫] যায়দী বিশ্বাসের মধ্যে সুন্নি সাদৃশ্যগুলির সাধারণ প্রবণতার কারণে এটি সম্ভবত। মুহাম্মদের মৃত্যুর পর ইমাম জাফর আল-সাদিক, ইমাম যায়দ ইবনে আলী, ইমাম আবু হানীফা এবং ইমাম মালিক ইবনে আনাস মদিনার আল-মসজিদ আন-নববিতে এবং 70০ জন শীর্ষস্থানীয় ফিকাহবিদ ও পণ্ডিতদের সাথে [প্রশংসাপত্র আবশ্যক] একসাথে কাজ করেছিলেন। জাফর আল-সাদিক এবং যায়দ ইবনে আলী নিজেই কোনও বই লেখেন নি [উদ্ধৃতি প্রয়োজন]। তবে তাদের মতামত ইমাম আবু হানীফা ও ইমাম মালিক ইবনে আনাস রচিত গ্রন্থসমূহে হাদীসসমূহ। সুতরাং, আজ অবধি যায়দীরা এবং মূলত ফাতিমিদরা হানাফী ফকীহকে বেশিরভাগ সুন্নী হিসাবে ব্যবহার করেছিল।

ইবাদি[সম্পাদনা]

আবদুল্লাহ ইবনে ইবাদের নামানুসারে ইসলামের ইবাদি বিদ্যালয়ের নামকরণ করা হয়েছে, যদিও এটি অনুগামীদের দৃষ্টিতে বিদ্যালয়ের মূল ব্যক্তিত্ব নয়। ইবাদবাদ হ'ল সুন্নী ও শিয়া ইসলাম উভয়ই তার ন্যায়বিচারের দিক থেকে পৃথক, তবে এর মূল বিশ্বাসও। বিশেষজ্ঞ ও ফিক্বের পণ্ডিতগণ নিজ নিজ মাযহাবের উসুল (নীতিসমূহ) অনুসরণ করেন তবে তারা উসুল, প্রমাণ ও অন্যান্য মাযহাবের মতামতও অধ্যয়ন করেন।

আম্মান বার্তা[সম্পাদনা]

২০০৪ সালের ৯ই নভেম্বর জর্দানের আম্মানে অনুষ্ঠিত আম্মান বার্তা সম্মেলনে বিশ্বের ৫০ টি দেশের ২০০ জন মুসলিম আলেমের সিদ্ধান্তের ভিত্তিতে নিম্নোক্ত আটটি মাযহাবকে বর্তমান সময়ের জন্য পালনীয় হিসেবে অনুমোদন দেয়া হয়েছিল।[১][২]

১.সুন্নি:

  1. হানাফী (সুন্নি)
  2. মালিকি(সুন্নি)
  3. শাফিয়ি (সুন্নি)
  4. হানবালী (সুন্নি)

২.শিয়া ও সালাফি

  1. জাহিরি (শিয়া)
  2. জাফরি (ইসনা আশারি- ইসমাইলি শিয়া)
  3. যায়দী (শিয়া)

৩.খারেজি

  1. ইবাদি (খারেজি)

এই মতবাদগুলোর কাউকে মুরতাদ ঘোষণা করা নিষিদ্ধ : আশআরী / মাতুরিদী আকীদা
প্রকৃত তাসাউউফ ( সুফিবাদ ),
সত্যিকারের সালাফি চিন্তা।

ইজতিহাদ ও তাকলিদ[সম্পাদনা]

শাহ ওয়ালিউল্লাহ দেহলভী স্বীয় গ্রন্থ ‘হুজ্জাতুল্লাহিল বালিগাহ’তে এবং কাজী সানাউল্লাহ পানিপতি তাঁর তাফসীরে মাযহারীতে বলেন, যে সকল ব্যক্তির ইজতিহাদ করার ক্ষমতা রয়েছে, তাদের জন্য কোন ব্যক্তি বা মাযহাবের তাকলিদ করা জায়েজ হবে না।[৩] শাহ ওয়ালীউল্লাহ বলেন,

যিনি কোনো একটি বিষয়েও ইজতেহাদ করার মত যোগ্যতা অর্জন করবেন, তার পক্ষে সে বিষয়ে অপরের অন্ধ তাকলীদ করা হারাম। অনুরূপভাবে যার নিকট এ কথা সুস্পষ্ট হয়ে যায় যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম কোনো একটি আদেশ বা নিষেধ করেছেন এবং সে আদেশ বা নিষেধের ব্যাপারে বর্ণিত অন্যান্য সকল হাদীস অনুসন্ধান করে এবং এর পক্ষে বা বিপক্ষে যারা রয়েছেন, তাদের কথা-বার্তা অনুসন্ধান করে সে ব্যক্তি যদি রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সে আদেশ বা নিষেধের কোনো মনসূখ বা রহিতকারী দলীল খুঁজে না পায়, অথবা বিষয়টি যদি এমন হয় যে, অধিকাংশ ইসলামী বিশেষজ্ঞগণ রাসূলের আদেশ বা নিষেধ সম্বলিত কোনো হাদীস গ্রহণ করে থাকেন, অথচ দেখা যায় যিনি তা গ্রহণের ক্ষেত্রে বিরোধিতা করছেন, তিনি কেবল কোনো ক্বিয়াস (রায়) অথবা ইজতেহাদ বা অনুরূপ কিছুর দ্বারা এর বিরোধিতা করছেন, এমতাবস্থায় সে যদি (তা অনুধাবন করার পরেও নিজের ইমাম বা মাযহাবের মতামত পালন করার জন্য) রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর সে হাদীসের বিরোধিতা করে, তখন বুঝতে হবে যে, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর হাদীসের বিরোধিতার পিছনে তার অন্তরে গোপন নেফাকী বা প্রকাশ্য আহমকী ব্যতীত আর কোনো কারণ নেই।

সানাউল্লাহ পানিপথী কুরআনে বর্ণিত ‘‘আমরা যেন পরস্পরকে রব হিসেবে গ্রহণ না করি।’’[আল ইমরানঃ ৬৪] এ আয়াতের ব্যাখ্যা প্রসঙ্গে বলেছেন :

‘‘এখান থেকে বুঝা যায় যে, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম-এর কোনো হাদীস যদি কারো নিকট কোনো প্রকার বিরোধ থেকে মুক্ত অবস্থায় সহীহভাবে প্রমাণিত হয় এবং এর কোনো রহিতকারীও তার নিকট প্রমাণিত না হয়, এমতাবস্থায় উদাহরণস্বরূপ ইমাম আবু হানীফা (রহ.) এর কোনো ফতোয়াও যদি এর বিপরীতে হয়, আর চার ইমামের কোনো ইমাম এ হাদীসের উপর ‘আমল করে থাকেন, তা হলে সে ব্যক্তির পক্ষে উক্ত হাদীসের উপর ‘আমল করা ওয়াজিব হয়ে যাবে। (এমতাবস্থায়) কঠিনভাবে তার মাযহাবকে আঁকড়ে ধরে থাকা যেন তাকে সে হাদীসের উপর ‘আমল করা থেকে বিরত না রাখে। কেননা, এমনটি করলে এতে আল্লাহকে ব্যতীত পরস্পরকে অসংখ্য রব বানানোর শামিল হবে।

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. Hassan Ahmed Ibrahim, "An Overview of al-Sadiq al-Madhi's Islamic Discourse." Taken from The Blackwell Companion to Contemporary Islamic Thought, pg. 172. Ed. Ibrahim Abu-Rabi'. Hoboken: Wiley-Blackwell, 2008. আইএসবিএন ৯৭৮১৪০৫১৭৮৪৮৮
  2. The Three Points of The Amman Message V.1
  3. আলী, মুহাম্মদ মুয্‌যাম্মিল। "আনুগত্য ও অনুসরণের উপাসনা (عبادة الطاعة والاتباع)"www.hadithbd.com। সংগ্রহের তারিখ ২৪ ডিসেম্বর ২০২২ 

আরও পড়ুন[সম্পাদনা]