আহল আল-বাইত

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
(আহল আল-বায়াত থেকে পুনর্নির্দেশিত)
Jump to navigation Jump to search
মুহাম্মাদ
বিষয়ের ধারাবাহিকের একটি অংশ
মুহাম্মাদ

আহল আল-বাইত (আরবি: أهل البيت‎‎) একটি আরবীয় শব্দগুচ্ছ যার অর্থ গৃহের লোক, বা গৃহের পরিবার। ইসলামের প্রচারের পূর্বে 'আহল আল-বাইত' শব্দটি আরব উপদ্বীপে 'গোত্র শাসক পরিবারের জন্য' ব্যবহৃত হতো। ইসলামী ঐতিহ্য অনুসারে এটি ইসলামের নবী মুহাম্মদের পরিবারকে নির্দেশ করার জন্য ব্যবহৃত হয়।[১] 'আহল আল-বাইত' শিয়াদের নিকট বেশ গুরুত্বপূর্ণ কারণ তারা তাদের হাদীস সাধারণত: আহল আল-বাইত বা তাদের সাথে নিকট-সম্পর্কিতদের নিকট থেকে উদ্ধৃত করে থাকে।

মূল[সম্পাদনা]

"আহল" শব্দটির অর্থ 'একজন ব্যক্তির গৃহের অভ্যন্তরস্থ সদস্যবৃন্দ, যাতে যুক্ত থাকে তার অণুসারি গোত্রবাসীরা, স্বজন, স্ত্রী (সকল), সন্তান, যারা পারিবারিক, ধর্মীয়, আবাসিক, শহরের, রাষ্ট্রীয় কর্মকান্ডের ক্ষেত্রে তার সহগামী'।

"বাইত" শব্দটি 'আবাসস্থল এবং বাসস্থান, তাবু এবং দালান উভয়ই'। গতানুগতিক ক্ষেত্রে এটি 'গৃহস্থলি' শব্দটির পরিবর্তে ব্যবহৃত হয়।

কোনো ব্যক্তির 'আহল আল-বাইত' বলতে তার পরিবারের সকল সদস্য এবং তার পরিবারের সাথে বসবাসকারী সকলকে নির্দেশ করে। "আহলুল বাইত" শব্দটি পরিবারের সদস্য ও স্ত্রীকে ভদ্রভাবে সম্বোধনের ক্ষেত্রে ব্যবহৃত হয়। [২]

কোরআনে[সম্পাদনা]

আহল আল-বাইত শব্দটি কোরআন-এ দুইবার ব্যবহৃত হয়েছে 'স্ত্রী' শব্দটির স্থলে।[৩] প্রথমটি মুহাম্মদের স্ত্রীদের নির্দেশ করেছে[কুরআন 33:33] এবং পরেরটি ইবরাহীমের স্ত্রী সারাকে নির্দেশ করেছে।[কুরআন 11:73]

কিছু অনুবাদকের মতানুসারে, কেরআন-এ "আল-কুরবা" শব্দটি দ্বারা 'আহল আল-বায়াত' শব্দটিকে42:23 বোঝানো হয়েছে।[৪][৫]

শিয়া ইসলাম অনুসারে আহল আল-বাইত-এর তালিকা[সম্পাদনা]

শিয়াদের সংজ্ঞানুসারে ইমাম এবং আহল আল-কিসা মিলিত হয়ে আহল আল-বাইত গঠিত। মুহাম্মদের পরে ইসলামী মূল্যবোধের শিক্ষক এবং নিয়োগপ্রাপ্ত ব্যক্তিত্বরাই আহল আল-বাইত হিসেবে গণ্য হন।[৬]

আরও দেখুন[সম্পাদনা]

টীকা[সম্পাদনা]

  1. Ahl al-Bayt, Encyclopedia of Islam
  2. Mufradat al-Qur'an by Raghib Isfahani; Qamus by Firoozabadi; Majm'a al-Bahrayn
  3. Böwering, Gerhard (২০১২-১১-১১)। The Princeton Encyclopedia of Islamic Political Thought। Princeton University Press। আইএসবিএন 9780691134840The term ahl al-bayt (the people of the house) is used in the Qur'an as a term of respect for wives, referring to Abraham's wife Sarah (Q. 11:73), for example, and to the Prophet Muhammad's wives, who are declared to be purified by divine act: "God's wish is to remove uncleanness from you" (Q. 33:32-33).  অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য)
  4. Ali, Sayeeda. "The Ahl al-Bayt" al-islam.org
  5. "THE HOLY QURAN SPEAKS ABOUT Ahlul Bayt" islamicbooks.info
  6. A Shi'ite Encyclopedia

তথ্যসূত্র[সম্পাদনা]

  • Madelung, Wilferd (১৯৯৭)। The Succession to Muhammad: A Study of the Early Caliphate। Cambridge University Press। আইএসবিএন 0-521-64696-0 
  • Ordoni, Abu Muhammad (১৯৯২)। Fatima the Gracious। Ansariyan Publications। ASIN B000BWQ7N6  অজানা প্যারামিটার |coauthors= উপেক্ষা করা হয়েছে (|author= ব্যবহারের পরামর্শ দেয়া হচ্ছে) (সাহায্য)
  • Tahir-ul-Qadri, Muhammad (২০০৬)। Virtues of Sayyedah Fatimah। Minhaj-ul-Quran Publications। আইএসবিএন 969-32-0225-2 
  • Tritton, A.S; Goldziher, I.; Arendonk, C. van.। "Ahl al-Bayt"। P.J. Bearman, Th. Bianquis, C.E. Bosworth, E. van Donzel and W.P. Heinrichs। Encyclopaedia of Islam Online। Brill Academic Publishers। ISSN 1573-3912। 

বহি:সংযোগ[সম্পাদনা]

শিয়া সংযোগ
সুন্নি সংযোগ