শেখ কামাল

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
শেখ কামাল
জন্ম৫ আগস্ট, ১৯৪৯
টুঙ্গীপাড়া, গোপালগঞ্জ, বাংলাদেশ
মৃত্যু১৫ আগস্ট, ১৯৭৫
ধানমন্ডি, ঢাকা
জাতীয়তা বাংলাদেশ
যে জন্য পরিচিতমুক্তিযোদ্ধা, রাজনীতি, বঙ্গবন্ধুর জ্যেষ্ঠ পুত্র
দাম্পত্য সঙ্গীসুলতানা কামাল

শেখ কামাল (৫ অগাস্ট ১৯৪৯ - ১৫ আগস্ট ১৯৭৫) শেখ মুজিবুর রহমান-এর জ্যেষ্ঠ পুত্র। বাংলাদেশের মুক্তিযুদ্ধে তিনি মুক্তিবাহিনীর অন্যতম সংগঠক ছিলেন। যুদ্ধকালীন সময়ে তিনি মহম্মদ আতাউল গণি ওসমানীর এডিসি হিসেবে কাজ করেন।[১] ১৯৭৫ সালের ১৪ জুলাই তিনি ক্রীড়াবিদ সুলতানা খুকিকে বিয়ে করেন। তিনি ঢাকা আবাহানী লিমিটেডের প্রতিষ্ঠাতা। ১৯৭৫ সালের ১৫ অগাস্ট তিনি মৃত্যু বরণ করেন।

জন্ম ও শিক্ষা[সম্পাদনা]

শেখ কামাল ১৯৪৯ সালের ৫ই আগস্ট গোপালগঞ্জ জেলার টুঙ্গীপাড়া গ্রামে জন্মগ্রহণ করেন। ভাইবোনের মধ্যে তিনি দ্বিতীয়। শেখ কামাল শাহীন স্কুল থেকে ম্যাট্রিক এবং ঢাকা কলেজ থেকে ইন্টারমিডিয়েট পাস করেন। এইচ, এস, সি পরীক্ষায় উত্তীর্ণ হবার পর তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগ থেকে বি.এ. (অনার্স) পাস করেন। যুদ্ধের পর তিনি সেনাবাহিনী ত্যাগ করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে ফিরে যান। সেখান থেকে সমাজবিজ্ঞানে স্নাতক ও স্নাতকোত্তর সম্পন্ন করেন। তিনি ছায়ানট থেকে সেতার শিখেন।[২]

মৃত্যু[সম্পাদনা]

১৫ আগস্ট, ১৯৭৫ সালে সেনাবাহিনীর কতিপয় উচ্ছৃঙ্খল সদস্যের হাতে শেখ মুজিবুর রহমানসহ শেখ কামাল ও তার পরিবারের সদস্যরা খুন হন।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. মোমিন মেহেদী (শুক্রবার, ০৫ আগস্ট ২০১১)। "শেখ কামাল : জন্মদিনের শ্রদ্ধাঞ্জলী"নিউজ-বাংলা। সংগ্রহের তারিখ 2013-05-22  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  2. প্রফেসর ড. মোঃ আসলাম ভূঁইয়া (শুক্রবার, ৫ আগষ্ট ২০১১, ২১ শ্রাবণ ১৪১৮)। "শেখ কামাল শিল্প-সাহিত্য ও ললিতকলা চর্চার স্মৃতিকথা"দৈনিক জনকন্ঠ। ঢাকা থেকে প্রকাশিত। সংগ্রহের তারিখ 2013-05-22  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)
  3. "পঁচাত্তরের পনেরই আগস্ট প্রথম শহীদ হন শেখ কামাল"। খবর.কম। 2012/08/04। সংগ্রহের তারিখ 2013-05-22  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]