উইকিপিডিয়া:উইকিমিডিয়া সহপ্রকল্প

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে

উইকিমিডিয়া সহপ্রকল্প হল উইকিপিডিয়া সহ উইকিমিডিয়া ফাউন্ডেশন দ্বারা পরিচালিত সকল প্রকাশিত হওয়া উইকিসমূহ। এই নির্দেশিকা উইকিপিডিয়ার একটি সহ প্রকল্পের সাথে সম্পর্ককে অন্তর্ভুক্ত করে, যার মধ্যে উইকিপিডিয়া নিবন্ধ এবং একটি সহপ্রকল্পের নিবন্ধের মধ্যে বিষয়বস্তু সংযুক্ত করা এবং অনুলিপি করা রয়েছে।

সহপ্রকল্পসমূহ[সম্পাদনা]

উইকিপিডিয়া ছাড়াও অলাভজনক প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশন আরও বেশ কিছু বহুভাষিক ও উন্মুক্ত প্রকল্প নিয়ে কাজ করছে:

বর্তমান বাংলা ভাষার সহপ্রকল্পের উপরের তালিকাটি {{প্রধান পাতা সহপ্রকল্প}} টেমপ্লেট ব্যবহার করে সহজেই অনুলিপি করা যায়।

কখন সংযোগ করতে হবে[সম্পাদনা]

উইকিপিডিয়া আপনাকে উইকিপিডিয়া নিবন্ধ থেকে সহপ্রকল্পগুলিতে সংযোগ করতে উৎসাহিত করে যখন এই ধরনের লিঙ্কগুলি আমাদের পাঠকদের জন্য উপকারী হতে পারে এবং যখন এই ধরনের সংযোগগুলি সম্ভব হয় তখন উইকিপিডিয়ার বিদেশী-ভাষার সংস্করণগুলির সাথে নিবন্ধের আন্তঃভাষিক আড়াআড়ি-সংযোগ ব্যবহার করতে হবে।

এখন পর্যন্ত উইকিপিডিয়ার সাথে সম্পৃক্ত নয় এমন সহপ্রকল্পের সংযোগগুলির সবচেয়ে সাধারণ ব্যবহার হল উইকিমিডিয়া কমন্স ওয়েবসাইটে সংরক্ষিত ছবির ব্যবহার (উইকিপিডিয়া:উইকিমিডিয়া কমন্স দেখুন)।

কিভাবে সংযোগ করবেন[সম্পাদনা]

সহপ্রকল্পগুলির সংযোগগুলি বিভিন্ন উপায়ে তৈরি করা হয়:

কোথায় সংযোগ স্থাপন করবেন[সম্পাদনা]

সহপ্রকল্পের সংযোগগুলি সাধারণত "বাহ্যিক সংযোগসমূহ" বিভাগে বা যেখানে উদ্ধৃতি উপযুক্ত সেখানে প্রদান করা উচিত। এর মধ্যে দুইটি ব্যতিক্রম হল উইকিঅভিধান এবং উইকিসংকলনের সংযোগ যা বাক্যের মধ্যে সংযোগ করা যেতে পারে (যেমন একটি অস্বাভাবিক শব্দ বা আলোচিত নথির পাঠ্য)।

উইকিমিডিয়া কমন্স থেকে যথাযথ উপাদান একটি নিবন্ধের মূল অংশের মধ্যে অন্তর্ভুক্ত করা যেতে পারে। উইকিপিডিয়া নিবন্ধে কমন্সের মিডিয়া বসানেো দেখুন। উইকিসংবাদের সংযোগগুলি একটি নিবন্ধের মূল অংশের মধ্যে তৈরি করা উচিত নয়, শুধুমাত্র বহিঃসংযোগ নির্দেশিকা অনুযায়ী তৈরি করা উচিত।

একটি বাক্সের মত টেমপ্লেটের ফলে অতিরিক্ত সাদা স্থান হতে পারে যখন বিভাগটি কলামে রাখা হয়েছে।

বেশিরভাগ বাক্সের মতো টেমপ্লেট যেমন {{কমন্স}} ডানদিকে দেখানো নিবন্ধের শেষ অংশের শুরুতে রাখা উচিত (যা সাধারণত, কিন্তু অপরিহার্যভাবে নয়, "বহিঃসংযোগ" বিভাগ) যাতে বাক্সগুলি নীচের পরিবর্তে তালিকা পদগুলির পাশে উপস্থিত হবে।[ক] এমন একটি বিভাগ তৈরি করবেন না যার একমাত্র বিষয়বস্তু হল বাক্সের-মতো টেমপ্লেট। {{সহপ্রকল্প সংযোগসমূহ}} বা {{সহপ্রকল্প}} ব্যবহার করে অনেকগুলি বাক্স সংযোগ সমন্বিত করা যায়।

কখনও কখনও বাক্সের মতো টেমপ্লেটগুলি নান্দনিকভাবে মনোরম হয় না, কারণ সহপ্রকল্প ছাড়া অন্য কোনও বহিঃসংযোগ নেই অথবা কারণ তারা একটি অদ্ভুত বিন্যাসের সৃষ্টি করে, যেমন নিবন্ধের নীচে ঝুলানো ডান-সারিবদ্ধ বাক্সগুলির একটি দীর্ঘ ক্রম বা অতিরিক্ত কলামে যখন বিভাগটি রাখা হয় তখন সাদা স্থান। এই ধরনের ক্ষেত্রে, বাক্যের মত টেমপ্লেটগুলি ব্যবহার করার কথা বিবেচনা করুন, যেমন {{কমন্স-একই সরলরেখা}}, "বহিঃসংযোগ" বিভাগে, যাতে সহপ্রকল্প সংযোগগুলি তালিকা পদ হিসাবে প্রদর্শিত হয়, যেমন:

সহপ্রকল্প সংযোগগুলি সাধারণত একটি নিবন্ধের মধ্যে একবার তৈরি করা হয়, যেমন অন্যান্য উইকিপিডিয়া নিবন্ধের প্রমিত সংযোগগুলির মতো

টীকা[সম্পাদনা]

  1. এই সাধারণ নিয়মের ব্যতিক্রম আছে। উদাহরণ স্বরূপ,{{উইকিঅভিধান}} প্রায়শই দ্ব্যর্থতা নিরসন পাতাসমূহ শীর্ষে উপস্থিত হয় এবং একটি {{উইকিসংকলন}} টেমপ্লেট একটি এর ডানদিকে প্রদর্শিত হতে পারে সূচীপত্র যদি একটি নিবন্ধ একটি চুক্তি সম্পর্কে হয় যেখানে উইকিসংকলন মূল পাঠ্য থাকে।

উইকিপিডিয়া থেকে একটি সহপ্রকল্পে লঘু পুনর্নির্দেশ[সম্পাদনা]

কিছুসময় উইকিপিডিয়ার চেয়ে অন্য কিছু সহপ্রকল্পে একটি লিপিভুক্ত বিষয় বেশি উপযুক্ত হয় কারণ সেগুলি একটি অ-বিশ্বকোষীয় সুযোগ (যেমন এগুলি কখনই একটি সাধারণ অভিধান সংজ্ঞার বাইরে প্রসারিত করা যায় না অথবা একটি পাঠ্যপুস্তকের জন্য আরও উপযুক্ত স্তরের বিশদ বিবরণের জন্য দাবি করা যায়)। সাধারণত, এই ধরনের নিবন্ধগুলি ট্রান্সউইকি প্রক্রিয়া ব্যবহার করে আরও উপযুক্ত সহপ্রকল্পের কাছে অনুলিপি করা হয় এবং পরে উইকিপিডিয়া থেকে মুছে ফেলা হয়।

যাইহোক, যদি একটি শব্দ বা বাক্যাংশ সাধারণত উইকিতে অন্তর্ভুক্ত করা হয়, তবে এটি খুব সম্ভবত যে মুছে ফেলা লিপিভুক্ত বিষয়টি আবার ভাল অর্থযুক্ত জানা ব্যবহারকারীদের দ্বারা পুনরায় তৈরি করা হবে। পুননির্মিত নিবন্ধটি আবার অ-বিশ্বকোষীয় হওয়ার সম্ভাবনা রয়েছে।

এটি এড়াতে, ট্রান্সউইকির পরে মুছবেন না। উইকিপিডিয়া মুছে ফেলার নীতি অনুসারে প্রস্তাবিত একটি সমাধান হল, শব্দ/নিবন্ধটি সাধারণত উইকিপিডিয়ার মধ্যে একটি প্রাসঙ্গিক নিবন্ধে পুননির্দেশিত করা। উদাহরণস্বরূপ, ব্রিটিশ যুক্তরাজ্য পাতাটি #পুননির্দেশ [[যুক্তরাজ্য]] এর মাধ্যমে একটি উন্নত-বিকশিত নিবন্ধ যুক্তরাজ্য তে পুননির্দেশিত করা হয়েছে।

যদি এটি সম্ভব না হয়, তাহলে একটি উইকিপিডিয়া পাতাটিকে একটি সহপ্রকল্পের সাথে একটি লঘু পুনর্নির্দেশ পরিণত করুন। এই সরল {{লঘু পুনর্নির্দেশ}} টেমপ্লেটটি মূল স্থানে ব্যবহার করা উচিত নয়। পরিবর্তে, বিশেষায়িত টেমপ্লেটগুলির একটি ব্যবহার করুন (নীচে দেখুন)। এই টেমপ্লেটগুলো পাঠককে সহ প্রকল্পের তথ্য সম্পর্কে অবহিত করে: এই উদাহরণের ক্ষেত্রে একটি সংযোগ wikt:মরীচিকা -এ দেওয়া হবে। এর একাধিক সুবিধা রয়েছে:

  1. এটি সহ প্রকল্পগুলিকে একসাথে কাছে নিয়ে আসে
  2. এটি ভবিষ্যতে পরিষ্করণ সমস্যা রোধ করে

বিশেষায়িত লঘু পুনর্নির্দেশ টেমপ্লেটসমূহ[সম্পাদনা]

অনুগ্রহ করে মনে রাখবেন যে কেবলমাত্র একটি কম-জ্ঞানবিষয়ক সুযোগের বিষয়গুলি যা সাধারণত উইকিফাইড শব্দ অথবা যে বারবার পুননির্মাণ করা হয়, এই ধরণের শব্দ লঘু পুনর্নির্দেশ হওয়া উচিত। উইকিপিডিয়ায় অন্তর্ভুক্ত হওয়ার জন্য প্রতিটি সম্ভাব্য শব্দ বা বাক্যাংশের জন্য আমাদের লঘু পুনর্নির্দেশ করার প্রয়োজন নেই।

নামস্থান স্বতন্ত্র

প্রকল্পের মধ্যে সংযোগস্থাপন[সম্পাদনা]

প্রকল্প বড় ফর্ম সংক্ষিপ্ত
উইকিপিডিয়া [[wikipedia:]] [[w:]]
উইকিঅভিধান [[wiktionary:]] [[wikt:]]
উইকিসংবাদ [[wikinews:]] [[n:]]
উইকিবই [[wikibooks:]] [[b:]]
উইকিউক্তি [[wikiquote:]] [[q:]]
উইকিসংকলন [[wikisource:]] [[s:]]
উইকিপ্রজাতি [[wikispecies:]] [[species:]]
উইকিবিশ্ববিদ্যালয় [[wikiversity:]] [[v:]]
উইকিভ্রমণ [[wikivoyage:]] [[voy:]]
উইকিমিডিয়া ফাউন্ডেশন [[wikimedia:]]
[[foundation:]]
[[wmf:]]
উইকিমিডিয়া কমন্স [[commons:]] [[c:]]
উইকিউপাত্ত [[wikidata:]] [[d:]]
মেটা উইকি [[meta:]] [[m:]]
উইকিমিডিয়া ইনকিউবিটর [[incubator:]]
মিডিয়াউইকি [[mediawikiwiki:]] [[mw:]]
ফ্যাব্রিকেটর [[phabricator:]] [[phab:]]

বাংলা ভাষায় সহ প্রকল্পে সংযোগ প্রদান করতে bn: ব্যবহার করতে হবে। উদাহরণস্বরূপ: সরাসরি বাংলা উইকিঅভিধানে সংযোগ প্রদান করতে [[wikt:bn:]]ব্যবহার করতে হবে।

সমন্বিত প্রবেশ বা অ্যাকাউন্ট একত্রীকরণ[সম্পাদনা]

সমন্বিত প্রবেশ হল এমন একটি প্রক্রিয়া যা ব্যবহারকারীদের উইকিমিডিয়া ফাউন্ডেশনের সহপ্রকল্পগুলির অধিকাংশ জুড়ে একক প্রবেশ ব্যবহার করতে দেয়। এটি ব্যবহারকারীদের উইকিমিডিয়া জুড়ে একটি একক নিবন্ধনে পরে সুনির্দিষ্ট পরিচয় বজায় রাখতে দেয়। এই ব্যবস্থার অন্যান্য সুবিধার মধ্যে রয়েছে ছদ্মবেশী হওয়ার হুমকি দূর করা এবং সর্বত্র প্রবেশ করার পরিশ্রম না করেই অনেক প্রকল্প দেখার সুযোগ করা। ব্যবহারকারীরা একটি প্রকল্পে বিশেষ:অ্যাকাউন্ট একত্রীকরণ পরিদর্শন করে এবং তাদের অনুরোধগুলি অনুসরণ করে একটি সমন্বিত প্রবেশ তৈরি করতে পারে।

আরো দেখুন[সম্পাদনা]