জনপ্রশাসনে স্বাধীনতা পুরস্কার বিজয়ীদের তালিকা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
“স্বাধীনতা পুরস্কার”-এর স্বর্ণ পদক

জনপ্রশাসনে স্বাধীনতা পুরস্কার বাংলাদেশের জনপ্রশাসন নিয়ে গবেষণা ও প্রশিক্ষণ দানে অনন্য অবদানের স্বীকৃতি প্রদানের উদ্দেশ্যে প্রদত্ত একটি জাতীয় এবং এদেশের “সর্বোচ্চ বেসামরিক পুরস্কার”।[১][২][৩] এদেশের জনপ্রশাসন নিয়ে গবেষণা ও প্রশিক্ষণ দানের ক্ষেত্রে অনন্য অবদানের স্বীকৃতি প্রদানের উদ্দেশ্যে ২০১৭ সাল থেকে এই ক্ষেত্রে স্বাধীনতা পুরস্কার প্রদান করা হচ্ছে এবং ২০১৭ সালে প্রথমবারের মতো প্রফেসর মোহাম্মদ আসাদুজ্জামানকে “জনপ্রশাসনে স্বাধীনতা পুরস্কার” প্রদান করা হয়।[৪]

বিজয়ীদের তালিকা[সম্পাদনা]

চাবি
মরণোত্তর মরণোত্তর সম্মননা
বছর চিত্র বিজয়ী পুরস্কারপ্রাপ্তির কারণ সূত্র
২০১৭ প্রফেসর মোহাম্মদ আসাদুজ্জামান
(জন্মঃ ১ জানুয়ারি ১৯৩৭)
জনপ্রশাসন সংক্রান্ত পরামর্শ ও গবেষণায় বিশেষ অবদান [৪]
২০১৮ এখনও ঘোষিত হয় নি
২০১৯ এখনও ঘোষিত হয় নি

আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. সানজিদা খান (জানুয়ারি ২০০৩)। "জাতীয় পুরস্কার: স্বাধীনতা দিবস পুরস্কার"। সিরাজুল ইসলাম[[বাংলাপিডিয়া]]ঢাকা: এশিয়াটিক সোসাইটি বাংলাদেশআইএসবিএন 984-32-0576-6। সংগ্রহের তারিখ ০৯ অক্টোবর ২০১৭স্বাধীনতা দিবস পুরস্কার সর্বোচ্চ রাষ্ট্রীয় পুরস্কার।  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য); ইউআরএল–উইকিসংযোগ দ্বন্দ্ব (সাহায্য)
  2. "স্বাধীনতা পদকের অর্থমূল্য বাড়ছে"কালেরকন্ঠ অনলাইন। ২ মার্চ ২০১৬। সংগ্রহের তারিখ ১৬ অক্টোবর ২০১৭ 
  3. "এবার স্বাধীনতা পদক পেলেন ১৬ ব্যক্তি ও সংস্থা"এনটিভি অনলাইন। ২৪ মার্চ ২০১৬। ১ ডিসেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ০৯ অক্টোবর ২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)
  4. "স্বাধীনতা পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি/প্রতিষ্ঠানের তালিকা"মন্ত্রিপরিষদ বিভাগ, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার। ১ ডিসেম্বর ২০১৭ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ০৯ অক্টোবর ২০১৭  এখানে তারিখের মান পরীক্ষা করুন: |সংগ্রহের-তারিখ= (সাহায্য)

বহিঃসংযোগ[সম্পাদনা]