রোজা: সংশোধিত সংস্করণের মধ্যে পার্থক্য

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
বিষয়বস্তু বিয়োগ হয়েছে বিষয়বস্তু যোগ হয়েছে
বিষয়শ্রেণী:রোযা যোগ হটক্যাটের মাধ্যমে
সুবহে সাদেক আর সূর্যোদয় এক না।
১ নং লাইন: ১ নং লাইন:
{{ইসলামী আক্বিদাহ}}
{{ইসলামী আক্বিদাহ}}
'''রোযা''' বা '''রোজা''' ([[ফার্সি ভাষা|ফার্সি]] روزہ ''রুজ়ে''), '''সাউম''' ([[আরবি]] صوم ''স্বাউম্‌''), বা '''সিয়াম''' [[ইসলাম ধর্ম|ইসলাম ধর্মের]] [[পাঁচ মূল ভিত্তি|পাঁচটি মূল ভিত্তির]] তৃতীয়। সূর্য উদয় থেকে অস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার এবং সেই সাথে যাবতীয় ভোগ-বিলাস থেকেও বিরত থাকার নাম রোযা। ইসলামী বিধান অনুসারে, প্রতিটি সবল মুসলমানের জন্য [[রমযান]] মাসের প্রতি দিন রোজা রাখা [[ফরজ]] (فرض ''ফ়ার্দ্ব্‌'') বা অবশ্য পালনীয়।
'''রোযা''' বা '''রোজা''' ([[ফার্সি ভাষা|ফার্সি]] روزہ ''রুজ়ে''), '''সাউম''' ([[আরবি]] صوم ''স্বাউম্‌''), বা '''সিয়াম''' [[ইসলাম ধর্ম|ইসলাম ধর্মের]] [[ইসলামের পঞ্চস্তম্ভ|পাঁচটি মূল ভিত্তির]] তৃতীয়। সুবহে সাদেক থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার এবং সেই সাথে যাবতীয় ভোগ-বিলাস থেকেও বিরত থাকার নাম রোযা। ইসলামী বিধান অনুসারে, প্রতিটি সবল মুসলমানের জন্য [[রমযান]] মাসের প্রতি দিন রোজা রাখা [[ফরজ]] (فرض ''ফ়ার্দ্ব্‌'') বা অবশ্য পালনীয়।


==তথ্যসূত্র==
==তথ্যসূত্র==

১০:২৩, ১৮ মার্চ ২০১৫ তারিখে সংশোধিত সংস্করণ

রোযা বা রোজা (ফার্সি روزہ রুজ়ে), সাউম (আরবি صوم স্বাউম্‌), বা সিয়াম ইসলাম ধর্মের পাঁচটি মূল ভিত্তির তৃতীয়। সুবহে সাদেক থেকে সূর্যাস্ত পর্যন্ত সকল প্রকার পানাহার এবং সেই সাথে যাবতীয় ভোগ-বিলাস থেকেও বিরত থাকার নাম রোযা। ইসলামী বিধান অনুসারে, প্রতিটি সবল মুসলমানের জন্য রমযান মাসের প্রতি দিন রোজা রাখা ফরজ (فرض ফ়ার্দ্ব্‌) বা অবশ্য পালনীয়।

তথ্যসূত্র

বহিঃসংযোগ