মেহবিস

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
A short video about Mheibes

মেহবিস (আরবি: محيبس‎‎) হচ্ছে একটি ঐতিহ্যবাহী খেলা, যা দুটি দলের মধ্যে আয়োজিত হয়ে থাকে। এটি বেশিরভাগ ক্ষেত্রে আরব মাশরিক এবং বিশেষত ইরাকে আয়োজিত হয় থাকে এবং এটি প্রায় ইংরেজ খেলা আপ জেঙ্কিন্সের মতো।

মেহবিস শব্দটি মিহবেস (আরবি: محبس‎‎) শব্দের মতো, যার অর্থ আংটি। এই খেলাটিতে দুটি দল খেলে থাকে, প্রতিটি দল অপর থেকে একটি আংটি লুকানোর চেষ্টা করে। একজন খেলোয়াড় আংটিটি অন্য একজন খেলোয়াড়কে দেওয়ার মাধ্যমে এই খেলাটি শুরু হয়, একই সাথে উক্ত দলের খেলোয়াড় এটি নিশ্চিত করতে সচেস্ত যেন বিপরীত দল না জানতে পারে যে কার কাছে আংটিটি রয়েছে।

বিপরীত দলের অবশ্যই এমন খেলোয়াড়কে চিহ্নিত করতে হবে যার কাছে আংটিটি রয়েছে এবং এই কাজের জন্য তাদের কাছে মাত্র একটি সুযোগ থাকে। এই ব্যক্তি নির্ধারণের সিদ্ধান্তটি প্রতিটি দলের সদস্যের মুখের ভাবভঙ্গির উপর ভিত্তি করে নেওয়া হয়ে থাকে। যদি বিপরীত দলের খেলোয়াড় মনে করে যে কোন নির্দিষ্ট খেলোয়াড়ের কাছে আংটিটি নেই, তবে তারা তাকে বাতিল করতে পারে, এর মাধ্যমে তিনি যতখুশি অত খেলোয়াড় বাতিল করতে পারেন।

যখন আংটিধারী খেলোয়াড়কে বাতিল বলে ঘোষণা করে থাকে, তখন উক্ত খেলোয়াড় বাত (আরবি: بات‎‎) নামক একটি শব্দ উচ্চস্বরে বলে থাকে, যার ইরাকি উপভাষায় অর্থ হচ্ছে "ঘুম থেকে উঠা" বা "রাত্রে জেগে থাকা"। অতঃপর আংটিটি পুনরায় লুকানো হয়।

তথ্যসূত্র[সম্পাদনা]