তাশাহহুদ

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

তাশাহহুদ (আরবি: تَشَهُّد‎‎), আত্তাহিয়্যাতু নামেও পরিচিত, অর্থ হচ্ছে ইমানের সত্যায়ন। মুসলিমগণ সালাতের মধ্যে বসা অবস্থায় তাশাহহুদ পড়ে থাকেন। তাশাহহুদের দুটি অংশ। প্রথম অংশে আল্লাহর উদ্দেশে তাসবিহ এবং দ্বিতীয় অংশে রাসূলের উদ্দেশ্যে দরুদ পড়া হয়ে থাকে।

উৎস[সম্পাদনা]

এই সম্পর্কে একটি সহীহ হাদিসে বলা হয়েছেঃ[১]

ইবনু মাসউদ থেকে বর্ণিতঃ ইবনু মাসুদ বলেন রাসুলুল্লাহ (তার উপরে শান্তি বর্ষিত হোক) আমার হাত তাঁর হাতের মধ্যে নিয়ে আমাকে তাশাহহুদ শিক্ষা দিয়েছেন, যেভাবে তিনি আমাদেরকে কুরআনের আয়াত শিক্ষা দিতেন এবং তিনি চলে যাওয়ার পরেও আমরা এটা পড়তে থাকি।

সুন্নিমতে[সম্পাদনা]

হানাফি ও হানবলি মাযহাব[সম্পাদনা]

হানাফিহানবলি মাযহাবের সুন্নি মুসলমানেরা আব্দুল্লাহ ইবনে মাসুদ থেকে বর্ণিত তাশাহহুদ পাঠ করে থাকেন।

আল্লহুম্মা ছাল্লি আ'লা মুহাম্মাদিওঁ

ওয়া আ'লা আ-লি মুহাম্মাদিন কাতাশাহুদ । আত্তাহিয়্যাতু লিল্লাহি, ওয়াস সালাওয়াতু, ওয়াত- তাইয়্যিবাতু, আস সালামু আলাইকা, আইয়্যুহান নাবিয়্যু, ওয়া রাহমাতুল্লাহি ওয়া বারাকাতুহ, আস সালামু আলাইনা, ওয়া আলা ইবাদিল্লাহিস-সালিহীন। আশহাদু আল- লা ইলাহা ইল্লাল্লাহু, ওয়া আশহাদু আন্না মুহাম্মাদান আবদুহু ওয়া রাসূলুহু।

التَّحِيَّاتُ لِلّٰهِ وَالصَّلَوَاتُ وَالطَّيِّبَاتُ، اَلسَّلَامُ عَلَيْكَ أَيُّهَا النَّبِيُّ وَرَحْمَةُ اللهِ وَبَرَكَاتُهُ، اَلسَّلَامُ عَلَيْنَا وَ عَلٰى عِبَادِ اللهِ الصَّالِحِيْنَ، أَشْهَدُ أَنْ لَا إِلٰهَ إِلَّا اللهُ، وَأَشْهَدُ أَنَّ مُحَمَّدًا عَبْدُهُ وَ رَسُوْلُهُ[২]

অর্থ 

আমাদের সব সালাম শ্রদ্ধা, আমাদের সব নামাজ এবং সকল প্রকার পবিত্রতা একমাত্র আল্লাহর উদ্দেশ্যে। হে নবি, আপনার প্রতি সালাম, আপনার উপর আল্লাহর রহমত এবং অনুগ্রহ বর্ষিত হউক । আমাদের ও আল্লাহর নেক বান্দাদের ওপর আল্লাহর রহমত এবং অনুগ্রহ বর্ষিত হউক। আমি সাক্ষ্য দিচ্ছি যে, আল্লাহ ছাড়া আর কেউ নেই, আমি আরও সাক্ষ্য দিচ্ছি যে, হযরত মুহাম্মদ (সঃ) আল্লাহর বান্দা এবং রাসুল।

শিয়ামতে[সম্পাদনা]

কুরআন পন্থী[সম্পাদনা]

সংখ্যালঘু কুরআনবাদীরা তাশাহহুদ পাঠকে বিদআত হিসেবে বর্জন করে থাকে।[৩]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "Hadith - Asking Permission - Sahih al-Bukhari - Sunnah.com - Sayings and Teachings of Prophet Muhammad (صلى الله عليه و سلم)"sunnah.com। ২০১৭-১১-১৫ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-১১-১৪ 
  2. বুখারী, nos 831, 835, 1202, 6230, 6265, 7381.
  3. "True Islam - Salat Innovations"True Islam - Salat Innovations। ২০১৭-০৩-১১ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ২০১৭-১১-১৪Reciting a prayer (called "At-Tahiyaat" or "Tashahud") during the Salat to commemorate Prophets Muhammad and Abraham and their families and friends! The Quran commands believers to dedicate their Salat and all worship practices to the name of God alone (6:162, 20:14). To praise or commemorate any other name during the Salat immediately invalidates the Salat and turns it into an act of shirk. Reciting a corrupt Shahada during Salat: God gave us the correct Shahada (Testimony) in the Quran (3:18). The Quranic Shahada is the one uttered by God Himself, the angels and all those endowed with knowledge. The corrupt innovation of adding the name of Muhammad to the Shahada is once again, an act of shirk. This corrupt Shahada is uttered during the Salat when the Quranic Shahada should be recited instead.