উইকিপিডিয়া:রোলব্যাক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
Wikipedia Rollback.svg

রোলব্যাক (ইংরেজি: Rollback) হচ্ছে মিডিয়াউইকি সফটওয়্যারের একটি সুবিধা। এর মাধ্যমে একটি ক্লিকের মাধ্যমে কোনো সম্পাদনাকারীর এক টানা সম্পাদিত সকল সম্পাদনা বাতিল করে পূর্ববর্তী ব্যবহারকারীর সর্বশেষ সম্পাদনায় ফিরে যাওয়া যায়। উইকিপিডিয়ায় ধ্বংসপ্রবণতা রোধে বা অনাকাঙ্ক্ষিত সম্পাদনা সহজে বাতিলের ক্ষেত্রে রোলব্যাক একটি কার্যকর সুবিধা।

যে ব্যবহারকারীর রোলব্যাক সুবিধা রয়েছে, তিনি তাঁর নজরতালিকা, পাতার ইতিহাস, ও সাম্প্রতিক পরিবর্তনসমূহ পাতায় থাকা সম্পাদনা পরিবর্তনের পাশে একটি ‘রোলব্যাক’ লিংক দেখতে পাবেন। এই লিংক ক্লিক করার মাধ্যমে ঐ সম্পাদনাটি বাতিল হওয়ার পাশাপাশি ঐ একই ব্যবহারকারীর দ্বারা সম্পাদিত পর পর থাকা সংস্করণগুলোর সম্পাদনাও বাতিল হবে।

রোলব্যাক সুবিধা সকল প্রশাসকের জন্য সক্রিয়, এবং অন্য ব্যবহারকারীদের অনুরোধক্রমে প্রশাসকগণ তাঁদেরকেও এই সুবিধা প্রদান করতে পারেন। বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় ১৪ জন প্রশাসক ও ১৩ জন রোলব্যাকারসহ সর্বমোট ২৭ জন ব্যবহারকারীর এই সুবিধা রয়েছে।

রোলব্যাক শুধুমাত্র নির্দিষ্ট ক্ষেত্রেই ব্যবহার করা চলে। কোনো ব্যবহারকারী রোলব্যাকের অপব্যবহার করলে (যেমন, ধ্বংসপ্রবণতা নয়, এবং সম্পাদনাটির জন্য সুনির্দিষ্ট কারণ যোগে সারাংশ প্রয়োজন এমন কোনো সম্পাদনা রোলব্যাকের মাধ্যমে বাতিল করা অনুচিত) প্রশাসকগণ তাঁর সেই রোলব্যাক সুবিধা নিষ্ক্রিয় করতে পারেন।

যেভাবে এটি কাজ করে[সম্পাদনা]

যেসকল ব্যবহারকারীর রোলব্যাক অধিকার রয়েছে, তাঁরা কোনো পাতার সর্বশেষ সংস্করণের পাশে একটি অতিরিক্ত ‘রোলব্যাক’ লিংক দেখতে পাবেন। এই লিংক ক্লিক করার মাধ্যমে কোনো সম্পাদনা এক ক্লিকেই বাতিল করা সম্ভব হবে। এই লিংক সাম্প্রতিক পরিবর্তনসমূহ, পাতার ইতিহাস, সম্পাদনা পার্থক্য, ব্যবহারকারীর অবদান, ও নজরতালিকায় প্রদর্শিত হবে। এই লিংকটি দেখতে অনেকটা এরকম:

  • ১০:১০, ২১ মে ২০১০ (পরিবর্তন | ইতিহাস) উইকিপিডিয়া:রোলব্যাক (পরীক্ষা) (শীর্ষ) [রোলব্যাক]

‘রোলব্যাক’ লিংকে ক্লিক করার মাধ্যমে পাতাটির ঐ সংস্করণ বাতিলসহ ঐ সংস্করণের সম্পাদিত ব্যবহারকারীর পর পর করা সকল সম্পাদনাই বাতিল হয়ে যাবে, এবং পূর্বের সম্পাদনাকারীর সর্বশেষ সংষ্করণটি প্রদর্শিত হবে। রোলব্যাকটির সম্পাদনা সারাংশ হবে অনেকটা এরকম:

-এর সম্পাদিত সংস্করণ হতে খ এর সম্পাদিত সর্বশেষ সংস্করণে ফেরত

যখন রোলব্যাক ব্যবহার করতে হয়[সম্পাদনা]

কেবলমাত্র ধ্বংসপ্রবণ সংযোজন বাতিল করতে-ই রোলব্যাক ব্যবহার করুন। মনে রাখবেন, মতান্তর বা এডিট ওয়ারিং এর ক্ষেত্রে রোলব্যাক ব্যবহার করবেন না

রোলব্যাক অধিকারের আবেদন[সম্পাদনা]

রোলব্যাক অধিকারের আবেদন উইকিপিডিয়া:অধিকারের আবেদন#রোলব্যাক পাতায় করতে হবে। অতঃপর কোনো প্রশাসক ব্যবহারকারীর অবদান দেখে বিবেচনা করে আবেদন সফল বা ব্যর্থ করবেন। সকল প্রশাসকই ব্যবহারকারী অধিকার পাতার মাধ্যমে রোলব্যাক অধিকার প্রদান ও বাতিল করতে পারেন।

যদিও রোলব্যাক অধিকার পাওয়ার কোনো সুনির্দিষ্ট যোগ্যতার মাপকাঠি নেই, তবে ব্যবহারকারীর সম্পাদনায় এটি ফুটে উঠতে হবে যে, তিনি উইকিপিডিয়া সম্পাদনা রীতি সম্পর্কে অভিজ্ঞ, তিনি আস্থা রাখার মতো সম্পাদনা ও ধ্বংসপ্রবণতার মাঝে পার্থক্য করতে পারেন, ও তাঁকে এই সরঞ্জাম প্রদানে বিশ্বাস করা যায়।