উইকিপিডিয়া:রোলব্যাক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন
Wikipedia Rollback.svg

রোলব্যাক হচ্ছে মিডিয়াউইকি সফটওয়্যারের একটি সুবিধা। এর সাহায্যে একটি ক্লিকের মাধ্যমে কোনো সম্পাদনাকারীর এক টানা সম্পাদিত সকল সম্পাদনা বাতিল করে পূর্ববর্তী ব্যবহারকারীর সর্বশেষ সম্পাদনায় ফিরে যাওয়া যায়। উইকিপিডিয়ায় ধ্বংসপ্রবণতা রোধে বা অনাকাঙ্ক্ষিত সম্পাদনা সহজে বাতিলের ক্ষেত্রে রোলব্যাক একটি কার্যকর সুবিধা।

রোলব্যাক সুবিধা সকল প্রশাসকের জন্য সক্রিয়, এবং অন্য ব্যবহারকারীদের অনুরোধক্রমে প্রশাসকগণ তাদেরকেও এই সুবিধা প্রদান করতে পারেন। বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় ১২ জন প্রশাসক ও ৪৬ জন রোলব্যাকারসহ সর্বমোট ৫৮ জন ব্যবহারকারীর এই সুবিধা রয়েছে (বৈশ্বিক রোলব্যাকার ও স্টুয়ার্ডদের বাদ দিয়ে যাদের সব উইকিমিডিয়া উইকিতে এই সুবিধা রয়েছে)।

যেভাবে এটি কাজ করে[সম্পাদনা]

যেসকল ব্যবহারকারীর রোলব্যাক অধিকার রয়েছে, তারা কোনো পাতার সর্বশেষ সংস্করণের পাশে একটি অতিরিক্ত [পুনর্বহাল] বা [২টি সম্পাদনা রোলব্যাক করুন] লেখা দেখতে পাবেন। এই লিংক ক্লিক করার মাধ্যমে এক বা একাধিক সম্পাদনা এক ক্লিকেই বাতিল করা সম্ভব হবে। এই লিংক সাম্প্রতিক পরিবর্তনসমূহ, পাতার ইতিহাস, সম্পাদনা পার্থক্য, ব্যবহারকারীর অবদান, ও নজরতালিকায় প্রদর্শিত হবে। এই লিংকটি দেখতে অনেকটা এরকম:

  • ১০:১০, ২১ মে ২০১০ (পরিবর্তন | ইতিহাস) উইকিপিডিয়া:রোলব্যাক (পরীক্ষা) (বর্তমান) [পুনর্বহাল]

‘[পুনর্বহাল]’ লিংকে ক্লিক করার মাধ্যমে পাতাটির ঐ সংস্করণ বাতিলসহ ঐ সংস্করণের ব্যবহারকারীর পর পর করা সকল সম্পাদনাই বাতিল হয়ে যাবে, এবং পূর্বের সম্পাদনাকারীর সর্বশেষ সংষ্করণটি প্রদর্শিত হবে। রোলব্যাকটির সম্পাদনা সারাংশ হবে অনেকটা এরকম:

ক-এর সম্পাদিত সংস্করণ হতে খ-এর সম্পাদিত সর্বশেষ সংস্করণে ফেরত

নিয়ম এবং সীমাবদ্ধতা

  • পুনর্বহাল লেখার উপর ক্লিক করার পূর্বেই যদি কেউ পাতাটি সম্পাদনা করেন তাহলে রোলব্যাক ব্যর্থ হবে।
  • রোলব্যাকের মাধ্যমে কোন সংস্করণে ফেরত যাবেন তা পছন্দমত নির্ধারণ করতে পারবেন না। এটি সব সময় সর্বশেষ সম্পাদকের পূর্বের সম্পাদকের সংস্করণে ফেরত যাবে। সেই সম্পাদকের সংস্করণেও সমস্যা থাকলে রোলব্যাক করে সংশোধন করা সম্ভব নয়।
  • শুধুমাত্র একজন দ্বারা সম্পাদিত পাতাগুলোতে রোলব্যাক করা সম্ভব নয়।
  • রোলব্যাকের মাধ্যমে অপসারিত সংস্করণ উদ্ধার করা সম্ভব নয়।
  • রোলব্যাকের মাধ্যমে করা সম্পাদনাটি সবসময় অনুল্লেখ্য হিসেবে চিহ্নিত হয়।

যখন রোলব্যাক ব্যবহার করতে হয়[সম্পাদনা]

রোলব্যাক সমস্যাযুক্ত সম্পাদনা বাতিল করার দ্রুত উপায় হলেও এর সম্পাদনা সারাংশ নির্দিষ্ট এবং সম্পাদনাগুলো কেন বাতিল করা হল তা উল্লেখ করার সুযোগ নেই। একারণে সম্পাদনা বাতিল করার কারণ উল্লেখ করা উচিত এমন ক্ষেত্রে রোলব্যাক করা উচিত নয়। রোলব্যাক ব্যবহার করা যেতে পারে:

  1. অগঠনমূলক সম্পাদনা বাতিল করতে, যেখানে কেন সম্পাদনাটি বাতিল করা হল তা স্পষ্ট
  2. নিজের ব্যবহারকারী পাতায় সম্পাদনা বাতিল করতে
  3. নিজের সম্পাদনা বাতিল করতে
  4. নিষিদ্ধ বা বাধাপ্রাপ্ত ব্যবহারকারী তাদের বাধা উপেক্ষা করে সম্পাদনা করলে সেগুলো বাতিল করতে (তবে জিজ্ঞাসা করা হলে এই ধরনের রোলব্যাকের কারণ ব্যাখ্যা দিতে প্রস্তুত থাকবেন)
  5. অনেকগুলো ভুল সম্পাদনা করা বট বা ব্যবহারকারীর সম্পাদনাগুলো বাতিল করতে (এক্ষেত্রে প্রথমে প্রাসঙ্গিক আলাপ পাতায় ব্যাখ্যা দিতে হবে)

অন্যান্য ক্ষেত্রে রোলব্যাক ব্যবহার করা, বিশেষত মতভিন্নতার কারণে রোলব্যাক ব্যবহার করা রোলব্যাকের অপব্যবহার গণ্য হতে পারে। সেসব ক্ষেত্রে সম্পাদনা সারাংশে উপযুক্ত কারণসহ উল্লেখ করে সম্পাদনা বাতিল করা যাবে।

কোনো ব্যবহারকারী রোলব্যাকের অপব্যবহার করলে প্রশাসকগণ তার সেই রোলব্যাক সুবিধা বাতিল করতে পারেন। প্রশাসকদের কেউ রোলব্যাক সুবিধার অপব্যবহার করলে আলোচনার মাধ্যমে তার প্রশাসকত্ব বাতিল করা যেতে পারে।

দুর্ঘটনাবশত রোলব্যাক[সম্পাদনা]

একটিমাত্র ক্লিকেই রোলব্যাক দ্বারা সম্পাদনা বাতিল হয়। দুর্ঘটনাবশত রোলব্যাক হওয়ার সম্ভাবনা থাকলে বিশেষ:পছন্দসমূহ-এ গিয়ে "রোলব্যাক লিঙ্ক ক্লিক করার সময় একটি নিশ্চিতকরণ বার্তা দেখান" এ টিক চিহ্ন দিয়ে সংরক্ষণ করতে পারেন। সম্পাদনা বাতিলের কারণ উল্লেখ করা প্রয়োজন এমন ক্ষেত্রে ভুলবশত রোলব্যাক করে ফেললে পাতাটিতে একটি ছোট সম্পাদনা করে সম্পাদনা সারাংশে পূর্বের রোলব্যাকের কারণ উল্লেখ করতে পারেন।

রোলব্যাক অধিকারের আবেদন[সম্পাদনা]

রোলব্যাক অধিকারের আবেদন উইকিপিডিয়া:অধিকারের আবেদন#রোলব্যাক পাতায় করতে হবে। অতঃপর কোনো প্রশাসক ব্যবহারকারীর অবদান দেখে বিবেচনা করে আবেদন সফল বা ব্যর্থ করবেন। সকল প্রশাসকই ব্যবহারকারী অধিকার পাতার মাধ্যমে রোলব্যাক অধিকার প্রদান ও বাতিল করতে পারেন।

যদিও রোলব্যাক অধিকার পাওয়ার কোনো সুনির্দিষ্ট যোগ্যতার মাপকাঠি নেই, তবে ব্যবহারকারীর সম্পাদনায় এটি ফুটে উঠতে হবে যে, তিনি উইকিপিডিয়া সম্পাদনা রীতি সম্পর্কে অভিজ্ঞ, তিনি আস্থা রাখার মতো সম্পাদনা ও ধ্বংসপ্রবণতার মাঝে পার্থক্য করতে পারেন, ও তাঁকে এই সরঞ্জাম প্রদানে বিশ্বাস করা যায়।