উইকিপিডিয়া:নিরীক্ষক

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
পরিভ্রমণে ঝাঁপ দিন অনুসন্ধানে ঝাঁপ দিন

নিরীক্ষক হচ্ছে মিডিয়াউইকি সফটওয়্যারের একটি সুবিধা। এর মাধ্যমে বিভিন্ন অমীমাংসিত পরিবর্তন সুরক্ষাযুক্ত নিবন্ধে ধ্বংসপ্রবণতা রোধে সম্পাদনাগুলো পরীক্ষা করে প্রকাশ করার সুবিধা পাওয়া যায়। যে কেউ যে কোন নিবন্ধ নিরীক্ষা করতে পারবেন, তবে যে ব্যবহারকারীর নিরীক্ষক সুবিধা আছে তিনি অতিরিক্ত হিসেবে "অমীমাংসিত পরিবর্তন সুরক্ষাযুক্ত" নিবন্ধে সম্পাদনা সরাসরি প্রকাশ করার সুবিধা পাবেন।

নিরীক্ষক সুবিধা সকল প্রশাসকের জন্য সক্রিয়, এবং অন্য ব্যবহারকারীদের অনুরোধক্রমে প্রশাসকগণ তাঁদেরকেও এই সুবিধা প্রদান করতে পারেন। বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় ১২ জন প্রশাসক ও ৪৯ জন নিরীক্ষকসহ সর্বমোট ৬১ জন ব্যবহারকারীর এই সুবিধা রয়েছে।

পর্যালোচনার প্রক্রিয়া[সম্পাদনা]

অমীমাংসিত পরিবর্তন থাকা নিবন্ধগুলি নজরতালিকা, পাতার ইতিহাসে এবং সাম্প্রতিক পরিবর্তনে মীমাংসিত করার জন্য চিহ্নিত করা হয়। উপরন্তু, বিশেষ:অমীমাংসিত পরিবর্তন নামে একটি বিশেষ পৃষ্ঠা রয়েছে, সেখানে অমীমাংসিত পরিবর্তনসহ পাতাসমূহের তালিকা রয়েছে।

সাধারণ মানদণ্ড[সম্পাদনা]

সাধারণ নিয়মে, কোন নতুন সংশোধনের পার্থক্য বিশ্লেষণ/পর্যালোচনার সময় যদি আপনি নিম্নলিখিতগুলির কোন একটি আবিষ্কার করেন তবে সেটি সম্পাদনা গ্রহণ করবেন না:

  1. এটি জীবিত ব্যক্তির জীবনীর সঙ্গে বিরোধ সৃষ্টি করে।
  2. এটি ধ্বংসপ্রবণতা বা পেটেন্ট অর্থহীন অন্তর্ভুক্ত করে।
  3. এটি সুস্পষ্ট কপিরাইট লঙ্ঘন অন্তর্ভুক্ত করে।
  4. এটি আইনি হুমকি, ব্যক্তিগত আক্রমণ বা কুৎসা অন্তর্ভুক্ত করে।

নিরীক্ষক অধিকার পেতে[সম্পাদনা]

নিরীক্ষক অধিকার পেতে আবেদনকারীকে নিম্নলিখিত মানদণ্ড পূরণ করতে হবে:

  1. আপনার নিবন্ধিত অ্যাকাউন্ট (নিবন্ধিত ব্যবহারকারী হতে হবে) এবং নিয়মিত সম্পাদনা থাকতে হবে।
  2. উইকিপিডিয়ার নিয়ম অনুযায়ী সম্পাদনার ইতিহাস থাকতে হবে – নির্দেশিকা হিসেবে, যথেষ্ট সম্পাদনার একটি ট্র্যাক রেকর্ড স্থাপন করা যেতে পারে।
  3. ধ্বংসপ্রবণতা নীতি বিষয়ে অবগত হতে হবে এবং কোনটি ধ্বংসপ্রবণতা আর কোনটি ধ্বংসপ্রবণতা নয় সে বিষয়ে সচেতন থাকতে হবে।
  4. আপনি অবশ্যই মৌলিক বিষয়বস্তু নীতিগুলোর সাথে পরিচিত হয়ে থাকবেন। জীবিত ব্যক্তির জীবনী সম্পর্কিত নিবন্ধ, নিরপেক্ষ দৃষ্টিভঙ্গি, কোন মৌলিক দৃষ্টিভঙ্গি নয়, যাচাইযোগ্যতা এবং উইকিপিডিয়া কি নয়
  5. উইকিপিডিয়ার মৌলিক নীতিমালার সাথে পরিচিত হতে হবে উইকিপিডিয়া:কপিরাইট
  6. পর্যালোচনার নির্দেশাবলি জানা থাকতে হবে।

নিরীক্ষক অধিকারের আবেদন[সম্পাদনা]

আপনি যদি উপরে মানদণ্ড পূরণ করে থাকেন, তাহলে নিরীক্ষক অধিকারের আবেদন করতে পারেন। উইকিপিডিয়া:অধিকারের আবেদন#নিরীক্ষক অনুরোধের তালিকায় আপনার নাম যোগ করুন। অতঃপর কোনো প্রশাসক ব্যবহারকারীর অবদান দেখে বিবেচনা করে আবেদন সফল বা ব্যর্থ করবেন। সকল প্রশাসকই ব্যবহারকারী অধিকার পাতার মাধ্যমে নিরীক্ষক অধিকার প্রদান ও বাতিল করতে পারেন।

এছাড়া ব্যবহারকারী যদি রোলব্যাকার অথবা স্বয়ংক্রিয় পরীক্ষণ অধিকার থাকে তিনি নিরীক্ষক অধিকারের জন্য উপযুক্ত হিসেবে বিবেচিত হবেন।

আরও দেখুন[সম্পাদনা]