নরসিংদী পৌরসভা

উইকিপিডিয়া, মুক্ত বিশ্বকোষ থেকে
নরসিংদী পৌরসভা
স্থানীয় সরকার
ইতিহাস
শুরু১৯৭২
নেতৃত্ব
মেয়র
আমজাদ হোসেন বাচ্চু, বাংলাদেশ আওয়ামী লীগ
নির্বাচন
এফপিটিপি
সভাস্থল
নরসিংদী পৌরসভা কার্যালয়
ওয়েবসাইট
প্রাতিষ্ঠানিক ওয়েবসাইট

নরসিংদী পৌরসভা বাংলাদেশের নরসিংদী জেলার সদর উপজেলার অন্তর্গত একটি পৌরসভা।[১][২]

অবস্থান ও সীমানা[সম্পাদনা]

নরসিংদী জেলার মধ্যস্থলে অবস্থিত নরসিংদী শহরটি নরসিংদী জেলাধীন সদর উপজেলার আওতাধীন পশ্চিমে শীলমান্দী-চিনিশপুর, দক্ষিনে মহিষাশুড়া-নজরপুর, উত্তরে চিনিশপুর আর পূর্বদিকে রয়েছে হাজীপুর ইউনিয়নের সমাহার। উল্লেখ্য ইউনিয়নের চতুর্পাশ সংযুক্ত ঢাকা সিলেট মহাসড়ক হয়ে মেঘনা ও হাড়িধোয়া নদীর একাংশে ঘেরা নরসিংদী পৌর শহরের ভৌগোলিক সীমানা।

খাটেহারা হইতে জবার মোড় একটানা শহরের অবস্থান, কামাড়গাও হইতে থানার ঘাট, শালিধা হইতে পাতিল বাড়ি স্টীল ব্রীজ, ভেলানগর মহাসড়ক হইতে বীরপুর পাক্কার মাথা ও আরশীনগর কালভার্টে সংযুক্ত হাজীপুর স্টীল ব্রীজ পর্যন্ত নরসিংদী পৌর ভৌগলিক সীমানা।

ইতিহাস[সম্পাদনা]

স্বাধীনতা সংগ্রামের পূর্ববর্তী ঢাকা জেলাধীন নারায়ণগঞ্জ মহকুমাশাসনের পঞ্চায়েত ব্যাবস্থা, জেলা ও আঞ্চলিক কাউন্সিলিং এর মাধ্যমে স্থানীয় সরকার ব্যাবস্থা পরিচালনা হতো। স্বাধীনতার পরবর্তীতে নরসিংদী অঞ্চলের সমৃদ্ধির লক্ষ্যে ঢাকা জেলাধীন নারায়ণগঞ্জ মহকুমার আওতাধীন ১৯৭২ খ্রীষ্টাব্দে নরসিংদী পৌর পরিষদ প্রতিষ্ঠান করা। ১৯৭৭ পরবর্তী নারায়ণগঞ্জ মহকুমা থেকে নরসিংদী অঞ্চলকে একক মহকুমায় উন্নিতকরণ করার সুবাদে নরসিংদী পৌর পরিষদকে (ক) শ্রেনীর অন্তর্ভুক্ত করে স্থানীয় সরকারের স্বায়ত্তশাসিত ৩৩ টি মহল্লার সমন্বয়ে ৯ ওয়ার্ড বিশিষ্ট ১০.৩২ বর্গ কিঃ মিঃ আয়তন জুরে নরসিংদী পৌরসভায় রুপান্তর হয়। উল্লেখ্য পৌর ভৌগলিক সীমানায় আবদ্ধ নরসিংদী জেলা শহরের পরিচিতি।



প্রাচ্যের ম্যানচেস্টার খ্যাত নরসিংদী তাত শিল্পের অঞ্চল। কথিত এই নরসিংদীর একটি বিশেষ শ্লোগান রয়েছে (তাত শিল্পের মেলা নরসিংদী জেলা) নরসিংদী বাজার ভারত উপমহাদেশের একটি সুপরিচিত বানিজ্যিক কেন্দ্র ছিলো৷ কালি বাবুর ইজারায় জামদানি পল্লীর হাট বসতো কালি বাজার কথিত নরসিংদী বাজারে। নদীমাতৃক এই দেশের একমাত্র যাতায়াত ব্যাবস্থা নৌপথ ছিলো। মেঘনার পাড়ে নরসিংদী বাজার মেঘনায় ভেসে ভারতবর্ষের বহু অঞ্চলের মানুষ সহ সুদুর কলকাতা থেকে ক্রেতারা আসতো নরসিংদী বাজারে৷ কিছু অসাধু বেপারীদের কারনে নরসিংদী বাজারের পুর্নাঙ্গ বৈশিষ্ট্য ব্যবসায়ীক কার্যক্রম ও সুনাম শেখরচর বাবুরহাটে স্থানান্তর ঘটে।


শিল্প ও কলকারখানায় সমৃদ্ধ ফ্লাওয়ারমিল, জুটমিল, টেক্সটাইলমিল, বিভিন্ন মানের ফ্যাক্টরি

কুটিরশিল্প স্বর্ণশিল্প, লৌহশিল্প, তাঁতশিল্প, মৃৎশিল্প, দারুশিল্প, বাঁশের কাজ ইত্যাদির জন্য বিখ্যাত ছিলো। ইউএমসি জুট মিল, আলীজান জুট মিল জবা টেক্সটাইল ও হাতি মার্কা সাবান শহরের একটি ঐতিহ্য। কালি বাজারের কালি মন্দির ও বৌয়াকুড়ের মোঘল গম্বুজ মসজিদ এই শহরের একটি অন্যতম ধর্মীয় পরিচিতির স্থান ছিলো।


নরসিংদী পৌর মহল্লায় অবস্থিত সাটির পাড়া কালী কুমার উচ্চ বিদ্যালয়-ব্রাম্মণ পাড়া ইউ এমসি জুট মিলস-কাউরিয়া পাড়া আলিজান জুট মিলস। ব্রাম্মন্দীতে মোঘল অনুকরণ তিন গুম্বজ মসজিদ, সরকারি কলেজ, জবা টেক্সটাইল মিলস, খালপাড় কালি মন্দির। দত্তপাড়ার আদমজী গুদাম, দেশের বৃহৎ নদী মেঘনায় সংযুক্ত আঞ্চলিক শ্মশান, আঞ্চলিক থানা ও আঞ্চলিক ঘাট কথিত নরসিংদী পুরাতন লঞ্চ ঘাট। কান্দা পাড়ার কালি মন্দির[কালি বাজার] আজকের নরসিংদী বাজার, ডাকঘর।

বানিয়াছল-বৌয়াকুড়স্থ বাজীর মোড় গুদারা ঘাট, বৃহৎ কাঠের বাজার, কৃষি অফিস, কৃষি ব্যাংক, আঞ্চলিক সাব রেজিস্ট্রারি অফিস, রেলওয়ে স্টেশন, আঞ্চলিক ডাকবাংলো, আঞ্চলিক খাদ্য গুদামসহ আঞ্চলিক বিদ্যুৎ সরবারাহের ওয়াপদা (ডেসা) ও টেলিফোন অফিস সহ বৌয়াকুড় ঐতিহ্যবাহী মোঘল গম্বুজ মসজিদ নরসিংদী অঞ্চলের গুরুত্বপূর্ণ স্থান ছিলো। স্বাধীনতা সংগ্রামের সময় বানিয়াছল-বৌয়াকুড়স্থ টেলিফোন অফিস পাকিস্তানি হানাদারদের মিলিটারি ক্যাম্প (হিন্দু নিধন) স্বাধীন বাংলার আশাবাদী কিংবা ইচ্ছাপোষণ কারীদের টর্চার সেল ছিলো।



[৩৩ টি মহল্লার সমন্বয়ে গঠিত নরসিংদী জেলার প্রাণকেন্দ্র শহরের মধ্যস্থ [কান্দাপাড়া-বৌয়াকুড়] মহল্লাকে নরসিংদীর (রাজধানী) বলা হয়ে থাকে]




উল্লেখ্য নরসিংদী পৌরসভা ২০০৬ সালে বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার মন্ত্রণালয় কতৃক বাংলাদেশের শ্রেষ্ঠ পৌরসভায় নিবন্ধিত হয়। নরসিংদী পৌর প্যানেলের চেয়ারম্যান ও কমিশনার বৃন্দ স্বর্ণপদক প্রাপ্তিতে একটি ঐতিহাসিক সোনালি অর্জন করে৷ চেয়ারম্যানি প্রথা বিলুপ্তির মাধ্যমে গ্যাজেট উন্নিত করণে ২০০৭ সালের পরে মেয়র ও কাউন্সিলর প্রচলন চালু হয়। ২০১১ সালে নরসিংদী পৌরসভার প্রথম মেয়র নির্বাচন অনুষ্ঠিত হয় এবং নির্বাচিত মেয়র লোকমান হোসেন বাংলাদেশের শ্রেষ্ঠ পৌর মেয়র সম্মাননায় ভূষিত হয়।

প্রশাসনিক এলাকা[সম্পাদনা]

দত্ত পাড়া, বেপাড়ি পাড়া,টেক পাড়া, জাংগালিয়া পাড়া, কাউরিয়া পাড়া, সাটির পাড়া, ব্রাম্মণ পাড়া, কান্দা পাড়া [পশ্চিম-মধ্য-উত্তর-দক্ষিণ], বৌয়াকুড়, বানিয়াছল, বীরপুর, ব্রাম্মন্দী[পূর্ব_পশ্চিম], তরোয়া, ভাগদী, ভেলানগর[পূর্ব_পশ্চিম] বাসাইল, বিলাসদী,

খাটেহারা, শালিধা, চৌয়ালা, নাগরিয়া কান্দি, বালুয়া কান্দি, কামাড় গাও, নবাব বাড়ি ইত্যাদি

আয়তন ও জনসংখ্যা[সম্পাদনা]

আয়তন ১০.৩২ বর্গ কিঃ মিঃ। জনসংখ্যা ১,৪৬,১১৫ জন

শিক্ষা[সম্পাদনা]

শিক্ষার হার :  

শিক্ষা প্রতিষ্ঠান

সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাথমিক বিদ্যালয় ২১টি
সরকারী উচ্চ বিদ্যালয় স্কুল এবং কলেজ ১টি
বেসরকারী বালক উচ্চ বিদ্যালয় উচ্চ বিদ্যালয় ৪টি
সরকারী কলেজ বিশ্ববিদ্যালয় ১টি, কলেজ ৪টি
মাদ্রাসা কওমী মাদ্রাসা ২৫টি এবং মাদ্রাসা ৩০টি
গণ গ্রন্থাগার লাইব্রেরি ১টি

সাটির পাড়া কালী কুমার উচ্চ বিদ্যালয় নরসিংদীর প্রথম বিদ্যাপিঠ। ১ ই এপ্রিল ১৯০১ সালে ললিত মোহন রায় বৃটিশ নরসিংদীতে এই উচ্চ বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন।

সাটির পাড়াস্থ্য নরসিংদী সরকারি বালিকা উচ্চ বিদ্যালয় ১৯৩৪ সালে নরসিংদীর দ্বিতীয় বিদ্যালয় যা নারী শিক্ষায় নরসিংদী অঞ্চলের প্রথম বালিকা বিদ্যাপিঠ।

দত্ত পাড়া গান্ধী উচ্চ বিদ্যালয় নরসিংদীর দ্বিতীয় বিদ্যাপিঠ। ১৯৩৮ সালে সুন্দর আলি গান্ধী এই বিদ্যালয়টি প্রতিষ্ঠা করেন যার পরবর্তী নাম পাইলট উচ্চ বিদ্যালয়।

ব্রাম্মন্দী কামিনী কিশোর মৌল্লিক উচ্চ বিদ্যালয় ১৯৪৬ সালে ও নরসিংদী সরকারি কলেজ ১৯৪৯ সালে জ্বীতেন্দ্র কিশোর মৌল্লিকের দান করা সম্পদের উপরে স্থানীয় রাজনৈতিক ব্যাক্তি ও তৎকালীন খন্ড সরকারের সমন্বয়ে নির্মাণ করা হয়৷ এছাড়াও ১৯৬৮ সালে ব্রাম্মন্দীতে একটি বালিকা উচ্চ বিদ্যালয় প্রতিষ্ঠা করা হয়।

দর্শনীয় স্থান[সম্পাদনা]

√নাগরিয়া কান্দি শেখ হাসিনা সেতু

√দত্তপাড়া প্রাচীন বটগাছ ও মেঘনা বেরিবাধ

√আরশীনগর প্রাচীন বটগাছ ও হাড়িধোয়া বেরিবাধ

√হযরত কাবুল শাহ (রঃ) দরগাহ

√কাওরিয়া পাড়া বাউল বাড়ি

√বৌয়াকুড় ঐতিহ্যবাহী মোঘল গম্বুজ মসজিদ

√ব্রাম্মন্দী মোঘল অনুকরণ তিন গম্বুজ মসজিদ

√কাওরিয়া পাড়া হাজীপীর দরবার শরিফ

√পেশোয়ারি দরবার শরিফ

√নরসিংদী বাজার কালি মন্দির

√নরসিংদী সরকারি কলেজ

√সাটির পাড়া কালি কুমার উচ্চ বিদ্যালয়

উল্লেখযোগ্য ব্যক্তিত্ব[সম্পাদনা]

  • ললিত মোহন রায়
  • সুন্দর আলি গান্ধী
  • কামীনি কিশোর মৌল্লিক
  • জ্বীতেন্দ্র কিশোর মৌল্লিক
  • বাবু হেমেন্দ্র সাহা
  • বাবু কালি পদ সাহা
  • মাহতাব উদ্দীন প্রধান
  • মোছলেহ উদ্দীন ভুইয়া
  • আফছার উদ্দীন সরকার
  • আব্দুল লতিফ ভুইয়া

জনপ্রতিনিধি[সম্পাদনা]

মেয়র গনের তালিকা...

  • আমজাদ হোসেন বাচ্চু (বর্তমান মেয়র)

১/ লোকমান হোসেন

২/ কামরুজ্জামান কামরুল


চেয়ারম্যান গনের তালিকা...

১/ আব্দুল লতিফ ভুইয়া

২/ সামসুদ্দিন আহম্মেদ এছাক

৩/ আবুল হায়াত সরকার

৪/ আব্দুল মতিন সরকার

৫/ লোকমান হোসেন


২০০৬ বাংলাদেশের শ্রেষ্ঠ পৌর প্যানেলের তালিকা

™লোকমান হোসেন ©

√ কামাল মোল্লা

√ আজিজুর রহমান আক্তার

√ বুলবুল প্রধান বুলু

√ অনিল ঘোষ

√ এ বাছেদ মিয়া

√ বাচ্চু মিয়া

√ আলমাছ মিয়া

√ রোকনুজ্জামান

√ হাবিবুর রহমান

√ তাহমিনা আক্তার

√ সুইটি সাহা

√ তাহমিনা পারভিন


আরও দেখুন[সম্পাদনা]

তথ্যসূত্র[সম্পাদনা]

  1. "নরসিংদী জেলা"বাংলাদেশ জাতীয় তথ্য বাতায়ন। ১৩ ফেব্রুয়ারি ২০২০ তারিখে মূল থেকে আর্কাইভ করা। সংগ্রহের তারিখ ১৩ ফেব্রুয়ারি ২০২০ 
  2. "নরসিংদী পৌরসভা"BDMayor (ইংরেজি ভাষায়)। সংগ্রহের তারিখ ২০২০-০২-১৩ 

বহিঃসংযোগ[সম্পাদনা]